• প্রথমবার উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে মেয়ার্স-বনার
    বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ জয়ের দুই নায়ক কাইল মেয়ার্স ও এনক্রুমা বনার পেলেন বড় পুরস্কার। প্রথমবারের মতো ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন তারা।
  • পোলার্ড-ঝড়ে রান পাহাড় টপকাল মুম্বাই
    বড় রান তাড়ায় দ্রুত ৩ উইকেট হারিয়ে খেই হারিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখান থেকে দলকে পথ দেখালেন কাইরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ছিনিয়ে নিলেন ম্যাচ। ক্যারিবিয়ান অলরাউন্ডারের তাণ্ডবে প্রথমবারের মতো আইপিএলে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল টুর্নামেন্টের সফলতম দলটি।
  • বিশ্বকাপের আগে সিপিএল সেন্ট কিটস অ্যান্ড নেভিসে
    করোনাভাইরাসের কঠিন সময়ে আবারও একটি ভেন্যুতেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এবারের আসর হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসে।
  • বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের উইন্ডিজ বোর্ড সভাপতি স্কেরিট
    দ্বিতীয় দফায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) সভাপতি নির্বাচিত হলেন রিকি স্কেরিট। আবারও সহ-সভাপতির পদটি পেলেন কিশোর শ্যালো। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন দুই জন।
  • করুনারত্নে-ওশাদার ব্যাটে শ্রীলঙ্কার ড্র
    শেষ দিনের উইকেট ভীষণ মন্থর, কিন্তু টার্ন ততটা নেই। পেসারদের জন্য নেই সুইং-বাউন্স। ব্যাটসম্যানদের কাজ শুধু উইকেটে পড়ে থাকা। দিমুথ করুনারত্নে, ওশাদা ফার্নান্দো সেটিই করলেন দারুণভাবে। শেষ দিনের সম্ভাব্য রোমাঞ্চে কিছুটা জল ঢেলে দিল বৃষ্টিও। ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার শেষের লড়াই তাই আর জমল না সেভাবে।
  • ব্র্যাথওয়েট-হোল্ডারের দারুণ ব্যাটিংয়ে লঙ্কানদের সামনে পরীক্ষা
    প্রথম ইনিংসে বড় লিড। দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলে জয়ের ক্ষেত্র তৈরি করা। চাওয়া মতোই সব পেল ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্র্যাথওয়েট করলেন সেটাই, যা তিনি সবচেয়ে ভালো করেন! এক প্রান্ত আগলে দলের ইনিংস এক সুতোয় গাঁথলেন ক্যারিবিয়ান অধিনায়ক। জেসন হোল্ডার ও কাইল মেয়ার্স মেটালেন সময়ের দাবি।
  • বৃষ্টি ও উইন্ডিজের দিনে শ্রীলঙ্কার ভরসা সেই নিসানকা
    ড্যারেন ব্রাভোকে চোখের পলকে স্টাম্পিং করলেন কোচ ফিল সিমন্স, বাকিদের সে কী উল্লাস! গোলমেলে ঠেকছে তো? ঘটনা কিন্তু সত্যিই। ওই উইন্ডিজ ক্রিকেটের অফিসিয়াল টুইটারেই আছে এই খেলার ভিডিও। বৃষ্টিতে যখন মাঠের খেলা বন্ধ, ড্রেসিং রুমেই তখন খেলায় মেতে উঠেছিলেন ক্যারিবিয়ানরা। এমনিতে মাঠের ক্রিকেট এ দিন যেটুকু হয়েছে, সেখানেও দাপট ছিল ক্যারিবিয়ানদেরই। শ্রীলঙ্কার হয়ে উজ্জ্বল ছিলেন কেবল পাথুম নিসানকা।
  • ব্র্যাথওয়েটের ৫১৪ মিনিটের লড়াই, মন্থর শ্রীলঙ্কাও
    আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি প্রায় গড়েই ফেলেছিলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। শুরু থেকে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক শেষ পর্যন্ত আউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে। দল তাতে পেয়ে যায় মোটামুটি ভালো পুঁজি। নিষ্প্রাণ দিনে এরপর শ্রীলঙ্কাও বেছে নেয় ধীরগতির ব্যাটিংয়ের পথ।
  • সারাদিন ব্যাট করে ব্র্যাথওয়েটের ১ রানের অপেক্ষা
    ম্যাচের প্রথম বলটি থেকে দিনের শেষ পর্যন্ত খেলে মাঠ ছাড়লেন ক্রেইগ ব্র্যাথওয়েট। এর মধ্যে কত কী হয়ে গেল! শুরুর আঘাত, মাঝের নড়বড়ে অবস্থা, ব্যাট-বলের তুমুল লড়াই। সবকিছু সামলে অটল ব্র্যাথওয়েট দিন শেষ করলেন অপরাজিত থেকে। খামতি থেকে গেলে স্রেফ এতটুকুই, ১ রানের জন্য প্রথম দিনে হলো না সেঞ্চুরি!
  • লাকমলের ছোবলের পর কর্নওয়ালের দুর্দান্ত ব্যাটিং
    ৭ উইকেট যখন শেষ, ওয়েস্ট ইন্ডিজের লিড তখন মোটে ২ রানের। দারুণ বোলিংয়ে সুরাঙ্গা লাকমলের ৫ উইকেট ততক্ষণে হয়ে গেছে, শ্রীলঙ্কা লড়ছে প্রায় সমানে সমান। রাকিম কর্নওয়াল এই সময়কেই বেছে নিলেন টেস্ট ক্রিকেটে নিজের ব্যাটিং সামর্থ্য দেখানোর জন্য। তার অপরাজিত ফিফটিতে দুলতে থাকা সমীকরণ পুরোপুরি হেলে গেল ওয়েস্ট ইন্ডিজের দিকে।
  • হোল্ডার-রোচের তোপে বিধ্বস্ত লঙ্কান ব্যাটিং
    প্রায় নিখুঁত লাইন-লেংথ আর ছোট ছোট সুইংয়ে লঙ্কান ব্যাটসম্যানদের হাঁসফাঁস। দুর্দান্ত বোলিংয়ে জেসন হোল্ডার যেন ছড়িয়ে দিলেন বার্তা, অধিনায়কত্ব না থাকলেও দল থেকে তাকে বাদ দেওয়ার কথা ভাবাও যাবে না! নেতৃত্ব হারানোর পর প্রথম ইনিংসেই শিকার ৫ উইকেট। তার আর কেমার রোচের যৌথ আক্রমণে গুঁড়িয়ে গেল লঙ্কান ব্যাটিং।
  • গ্রিনিজ-গেইলকে ছুঁয়ে মিয়াঁদাদের পেছনে হোপ
    ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড স্পর্শ করা হয়ে গেছে। শেই হোপের সামনে এবার বিশ্বরেকর্ড ছোঁয়ার হাতছানি। জাভেদ মিয়াঁদাদের প্রায় দুই যুগ বয়সী রেকর্ড তাড়া করছেন এই ক্যারিবিয়ান ওপেনার।
  • ব্রাভোর সেঞ্চুরিতে আড়াল হাসারাঙ্গার কীর্তি
    ৮ নম্বরে নেমে ভানিদু হাসারাঙ্গা রেকর্ড গড়া ৮০, তবু শেষ পর্যন্ত টিকে রইল না শ্রীলঙ্কানদের হাসি। প্রায় ৫ বছরের মধ্যে ড্যারেন ব্রাভোর প্রথম সেঞ্চুরি, শেই হোপের রেকর্ড ছোঁয়া ফিফটি ও কাইরন পোলার্ডের ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে ম্যাচ জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল ওয়েস্ট ইন্ডিজ।
  • নেতৃত্ব হারালেও জায়গা হারাননি হোল্ডার
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের নেতৃত্ব হারালেও দলে জায়গা ধরে রেখেছেন জেসন হোল্ডার। করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে না আসা এই অলরাউন্ডারের সঙ্গে দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।
  • লুইসের সেঞ্চুরি ও পুরানের শেষের ঝড়ে সিরিজ উইন্ডিজের
    হাতছানি যখন অনায়াস জয়ের, ভজকট পাকিয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। আরেকবার যেন তারা বুঝিয়ে দিল, সহজ কাজ যায় না করা সহজে! এভিন লুইসের সেঞ্চুরি ও শেই হোপের সঙ্গে দুর্দান্ত উদ্বোধনী জুটির পর সহজ হয়ে পড়া ম্যাচকে কঠিন বানিয়ে শেষ পর্যন্ত তারা জয়ের দেখা পেল শেষের রোমাঞ্চে।
  • বাংলাদেশকে হারিয়ে পাকাপাকিভাবে নেতৃত্ব পেলেন ব্র্যাথওয়েট
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের নেতৃত্বে এলো পরিবর্তন। সাড়ে পাঁচ বছর দলকে নেতৃত্ব দেওয়া জেসন হোল্ডারকে সরিয়ে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েটকে।
  • গুনাথিলাকার কাছে ক্ষমা চেয়েছেন পোলার্ড
    দানুশকা গুনাথিলাকার বিরুদ্ধে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের আবেদন করে ‘অনুতপ্ত’ কাইরন পোলার্ড। ম্যাচের মাঝে বুঝে উঠতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। পরে তিনি ভিডিও দেখে ভুল বুঝতে পেরে গুনাথিলাকার কাছে ক্ষমা চান বলে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কান এই ওপেনার।
  • গুনাথিলাকার ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ নিয়ে বিতর্ক
    আইনে আছে, ইচ্ছাকৃতভাবে বাধা দিলে আউট। দানুশকা গুনাথিলাকা কি ইচ্ছা করেই বাধার সৃষ্টি করেছিলেন? এই লঙ্কান ওপেনারের ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট নিয়ে চলছে বিতর্ক।
  • হোপের সেঞ্চুরিতে উইন্ডিজের অনায়াস জয়
    ভালো শুরুর পর পথ হারিয়ে আড়াইশর আগেই থমকে গেল শ্রীলঙ্কা। মাঝারি পুঁজি নিয়ে তেমন লড়াইও করতে পারল না তারা। দায়িত্বশীল সেঞ্চুরিতে ব্যবধান গড়ে দিলেন শেই হোপ। সহজ জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল ওয়েস্ট ইন্ডিজ।
  • শ্রীলঙ্কা টেস্ট দলে প্রথমবার নিসানকা
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এরই মধ্যে দুটি টি-টোয়েন্টি খেলা পাথুম নিসানকা প্রথমবারের মতো ডাক পেয়েছেন শ্রীলঙ্কা টেস্ট দলে। ফিট হয়ে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।
  • লঙ্কান স্পিনে ঘায়েল গেইল-পোলার্ডরা
    প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেও কাইরন পোলার্ডের তাণ্ডবে আড়ালে পড়ে গিয়েছিলেন ভানিদু হাসারাঙ্গা। এবার আরেকটি দারুণ পারফরম্যান্সে নায়ক তরুণ এই লেগ স্পিনারই। সঙ্গে লঙ্কানদের অন্য দুই স্পিনার লাকশান সান্দাক্যান ও আকিলা দনঞ্জয়ার দুর্দান্ত বোলিংয়ে নাস্তানাবুদ ক্যারিবিয়ানরা।
  • পোলার্ডকে ৬ ছক্কার ক্লাবে গিবস-যুবরাজের স্বাগত
    আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কার ক্লাব পেয়েছে নতুন সদস্য। কাইরন পোলার্ডকে স্বাগত জানিয়েছেন দুই পুরান সদস্য হার্শেল গিবস ও যুবরাজ সিং।
  • ৩ ছক্কার পরই ৬ ছক্কার ছবি এঁকেছিলেন পোলার্ড
    তৃতীয় ছক্কার পর ভাবনায় এলো ছয় ছক্কা। পঞ্চম ছক্কার পর পোক্ত হলো বিশ্বাস। এভাবেই এক ওভারে টানা ছয় ছক্কার কীর্তি গড়ে ফেললেন কাইরন পোলার্ড।
  • হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়
    স্বর্গ থেকে পতন নাকি মুদ্রার দুই পিঠ দর্শন? বলা যায় সবই। হ্যাটট্রিক আনন্দে ভাসার পরের ওভারেই ছয় ছক্কা হজমের বিষাদে ডুবে গেলেন আকিলা দনাঞ্জয়া। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওভারে ছয় ছক্কার কীর্তি গড়লেন কাইরন পোলার্ড। অদ্ভুতুড়ে এক রান তাড়ায় শ্রীলঙ্কাকে হারাল ওয়েস্ট ইন্ডিজ।
  • তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন গেইল
    দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া হয়ে গেছে। তবে ক্রিস গেইলের তৃষ্ণা মেটেনি। আরেকটি বিশ্বকাপ জয়ের সুধা পান করতে চান টি-টোয়েন্টির এই কিংবদন্তি। সেই তাড়না থেকেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি শুরু করতে যাচ্ছেন ক্যারিয়ারের আরেকটি নতুন অধ্যায়।
  • জাতীয় দলের জন্য ‘প্রস্তুত নন’ নারাইন
    নয় বছর পর ফিরেছেন ফিদেল এডওয়ার্ডস, দুই বছর পর ক্রিস গেইল। তবে ফেরা হয়নি সুনিল নারাইনের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে এই অফ স্পিনারের না থাকার কারণ জানালেন ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক রজার হার্পার। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য নাকি প্রস্তুত নন নারাইন।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে গেইল, এডওয়ার্ডস
    প্রায় দুই বছর পর ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন ক্রিস গেইল। চমক জাগিয়ে ৯ বছর পর দলে জায়গা পেলেন পেসার ফিদেল এডওয়ার্ডস।
  • ‘ইউনিভার্স বস’ এখন ‘অরিজিনাল প্রাইম মিনিস্টার’
    নিজেই নিজের একটি নাম দিয়েছেন, সেই নাম প্রবল জনপ্রিয়ও হয়ে গেছে। ‘ইউনিভার্স বস’ মানেই ক্রিস গেইল, জানেন ক্রিকেট অনুসারীমাত্রই। তার ব্যাটেও এখন এই নামের স্টিকার থাকে। এবার তার একটি নতুন পরিচয়ও পাওয়া গেল। যথারীতি এই পরিচয়ের উৎসও তিনি নিজেই, ‘অরিজিনাল প্রাইম মিনিস্টার!’
  • শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলের নেতৃত্বে শানাকা
    লাসিথ মালিঙ্গার জায়গায় শ্রীলঙ্কার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দাসুন শানাকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হবে এই বিস্ফোরক অলরাউন্ডারের পথচলা।
  • ঝড় তুলে দুঃখ নিয়ে পিএসএলকে বিদায় গেইলের
    গেইল-ঝড়ে সবে মাতোয়ারা হয়ে উঠছিল পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। রোমাঞ্চের সমাপ্তি এর মধ্যেই। ২ ম্যাচে ৭ ছক্কার পর টুর্নামেন্ট থেকে আপাতত বিদায় নিলেন ক্রিস গেইল। এই মুহূর্তে চলে যেতে হচ্ছে বলে খারাপ লাগছে তার। তবে কথা দিয়ে গেলেন আবার ফেরার।
  • করোনাভাইরাস: আক্রান্ত লঙ্কান পেসার কুমারা
    লাহিরু কুমারার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে এই লঙ্কান পেসারের খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • কোভিড বিধি ভেঙে বিপাকে ওয়াহাব-স্যামি
    বারবার সতর্ক করে দেওয়া হয়েছে সব দলের সবাইকে। তার পরও পাকিস্তান সুপার লিগ শুরুর (পিএসএল) ঠিক আগে বিপত্তি। করোনাভাইরাস বিধি ভেঙে নিজেদের বিপদ ডেকে আনার পাশাপাশি দলকেও বিপাকে ফেললেন পেশাওয়ার জালমি অধিনায়ক ওয়াহাব রিয়াজ ও কোচ ড্যারেন স্যামি।
  • ওয়েস্ট ইন্ডিজে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট
    করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ বিরতির পর ওয়েস্ট ইন্ডিজে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে সেখানে সফরে যাবে শ্রীলঙ্কা।
  • প্রথম ঘণ্টায় চোখ উইন্ডিজের
    তৃতীয় দিন শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারালেও ম্যাচে এখনও নিজেদেরকেই চালকের আসনে দেখছেন ওয়েস্ট ইন্ডিজের রাকিম কর্নওয়াল। ভালো করেই জানেন, পরদিন সকালে দ্রুত কয়েকটি উইকেট হারালে উল্টে যেতে পারে চিত্রটা। তাই শুরুতে সাবধানী ব্যাটিং চাইলেন এই অফ স্পিনার।
  • ধৈর্যের পরীক্ষায় জিতে সফল কর্নওয়াল
    উইকেটে খুব একটা সহায়তা নেই। অধিনায়ক ফিল্ডিং দিয়েছেন ছড়িয়ে-ছিটিয়ে। দুই ব্যাটসম্যান সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছেন দলকে। মাথা ব্যথার কারণ হয়ে ওঠা জুটি ভাঙলেন রাকিম কর্নওয়াল। পাঁচ উইকেট নিয়ে দলকে শতরানের লিড এনে দেওয়ার পর বললেন, ধৈর্যের পরীক্ষায় জিতে এসেছে এই সাফল্য।
  • সেঞ্চুরির সুযোগ আসবে ভেবে আক্ষেপ ভুলছেন জোসেফ
    এনক্রুমা বনার ফিরে যাওয়ার সময়ও ওয়েস্ট ইন্ডিজকে তিনশ রানের নিচে থামানোর সম্ভাবনা টিকে ছিল বাংলাদেশের। কিন্তু স্বাগতিকদের হতাশ করে জশুয়া দা সিলভার সঙ্গে শতরানের জুটিতে দলকে চারশ রানের সংগ্রহ এনে দেন আলজারি জোসেফ। দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার আনন্দের পাশাপাশি আছে সম্ভাবনা জাগিয়েও তিন অঙ্ক ছুঁতে না পারার হতাশা। তবে, পরে আরও সুযোগ আসবে ভেবে আক্ষেপ ভুলছেন এই লোয়ার অর্ডার ব্যাটসম্যান।
  • ‘বলটি যদি ফিরে পেতাম’, জশুয়ার আক্ষেপ
    হাতছানি দিচ্ছিল প্রথম টেস্ট সেঞ্চুরি। দূরত্ব তখন কেবল দুটি বাউন্ডারির। কিন্তু এই পথটুকুই আর পেরোতে পারেননি জশুয়া দা সিলভা। এত কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ায় হতাশা প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছেন না ওয়েস্ট ইন্ডিজের কিপার-ব্যাটসম্যান। তার কেবলই মনে হচ্ছে, আউট হওয়ার বলটি যদি আবার ফিরে পেতেন!
  • ৩৫০ রানে চোখ উইন্ডিজের
    মিরপুরের উইকেটে প্রথম ইনিংসে সাড়ে তিনশ ছাড়ানো রানকে ভালো সংগ্রহ মনে করছেন এনক্রুমা বনার। জশুয়া দা সিলভা ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে ততদূর নিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • আবু জায়েদের ছোবল সামলে বনারের লড়াই
    স্পিনারদের ভালোভাবেই সামাল দিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। তাদের পরীক্ষা নিলেন আবু জায়েদ চৌধুরি। বাংলাদেশের এই পেসারের ছোবল সামলে ঢাকা টেস্টে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দিতে লড়ছেন এনক্রুমা বনার।
  • হতাশার প্রথম সেশনে কেবল ১ উইকেট
    প্রথম ঘণ্টার এলোমেলো বোলিংয়ের পর দ্বিতীয় ঘণ্টায় একটু ঘুরে দাঁড়াতে পেরেছে বাংলাদেশ। ভাঙতে পেরেছে ক্যারিবিয়ানদের জমে যাওয়া উদ্বোধনী জুটি। তবে ওপেনারদের দৃঢ়তায় ঢাকা টেস্টে ভালো শুরু পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ৩ পরিবর্তন নিয়ে বোলিংয়ে বাংলাদেশ
    দ্বিতীয় টেস্টে টস ভাগ্যকে পাশে পেলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। অনুমিতভাবে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ব্যাটিং।
  • ঢাকা টেস্টে অগ্নিপরীক্ষার সামনে বাংলাদেশ
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেট বানিয়ে টেস্ট জেতার পরিকল্পনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। লম্বা সময়ের ব্যবধানে হলেও চট্টগ্রামে হারের স্বাদ পেয়েছে টানা দুই টেস্টে। লাল বলের ক্রিকেটে পায়ের নিচে মাটির সন্ধানে থাকা দলটি এক অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাঁচাতে জয়ের বিকল্প নেই। আর যদি সঙ্গী হয় আরেকটি পরাজয়, তাহলে নিশ্চিতভাবেই বড় দৈর্ঘ্যের ক্রিকেট নিয়ে নতুন করে ভাবতে হবে স্বাগতিকদের।
  • বনারের আদর্শ পুজারা
    ম্যাচের যেকোনো পরিস্থিতিতেই বরফ শীতল চেতেশ্বর পুজারা। দৃঢ় মানসিকতায় উইকেট আঁকড়ে পড়ে থাকাই এই ভারতীয় ব্যাটসম্যানের সহজাত ধরন। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এনক্রুমা বনারও দেখান এমন ঘরানার ব্যাটিং। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার জানালেন, পুজারাকে আদর্শ মেনেই খেলেছেন ধৈর্যশীল ইনিংস। 
  • ঢাকায় আরও বড় চ্যালেঞ্জের দিকে তাকিয়ে উইন্ডিজ
    তিন বছরের বেশি সময় পর দেশের বাইরে টেস্ট সিরিজ জয়ের সুযোগ কাজে লাগাতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে দলের অবিশ্বাস্য জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা এনক্রুমা বনার জানেন, কাজটা সহজ হবে না। ঢাকায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • বাংলাদেশকে ৩০০ রানে আটকানোর পরিকল্পনায় ওয়েস্ট ইন্ডিজ
    চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে তাড়া করতে হয়েছিল প্রায় চারশ রান। এতো বড় লক্ষ্যের পেছনে মূল ভূমিকা রেখেছিল প্রথম ইনিংসে বাংলাদেশের ৪৩০ রান। বোলিং বিভাগে উন্নতি করে ঢাকা টেস্টে প্রতিপক্ষকে ৩০০ রানে বেঁধে রাখার পরিকল্পনা ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্সের।
  • সাকিবের অনুপস্থিতিতে সুবিধা দেখছেন না সিমন্স
    প্রতিপক্ষের জন্য যা বড় ধাক্কা, নিজেদের জন্য তা সুবিধাই হওয়ার কথা। ফিল সিমন্স অবশ্য তেমনটা ভাবছেন না। ঊরুর চোটে দ্বিতীয় টেস্টে সাকিব আল হাসান না থাকায় নিজেদের সুবিধা দেখছেন না ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ।
  • লয়েডের চিঠিতে অনুপ্রাণিত মেয়ার্সরা
    অভিজ্ঞদের অনেককে ছাড়া বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ দলটির পক্ষে বাজি ধরার খুব বেশি লোক হয়তো ছিল না। তবে নিজেদের সামর্থ্যে তাদের আস্থা ছিল অটুট। ক্যারিবিয়ানরা সেটির প্রমাণ দিয়েছে চট্টগ্রাম টেস্টে জিতে। সফরকারীদের জয়ের নায়ক কাইল মেয়ার্স বললেন, সফরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ দলের প্রতি যে খোলা চিঠি লিখেছিলেন কিংবদন্তি ক্লাইভ লয়েড, তা বেশ অনুপ্রাণিত করেছিল তাদের।
  • আচ্ছন্ন মেয়ার্স, খুশিতে ভাসছেন ব্র্যাথওয়েট
    কেমন যেন একটা ঘোরের মধ্যে আছেন কাইল মেয়ার্স। রেকর্ড বইয়ে ঝড় তোলা ইনিংস, অবিশ্বাস্য জয় যেন স্পর্শ করতে পারছে না তাকে। উল্টো অবস্থা ক্রেইগ ব্র্যাথওয়েটের, রান তাড়ায় অবিশ্বাস্য জয়ের মাহাত্ম্য খুব ভালোভাবেই উপলব্ধি করছেন তিনি।
  • প্রস্তুতি আর প্রতিজ্ঞায় ওয়েস্ট ইন্ডিজের জয়
    মহামারীকালেও টেস্ট খেলার মাঝে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবুও এই সংস্করণের প্রস্তুতির জন্য তাদের ছিল বাড়তি মনোযোগ। ছিল গতবার হোয়াইটওয়াশড হওয়ার বদলা নেওয়ার দৃঢ় প্রতিজ্ঞা। শুরু থেকেই ক্যারিবিয়ানরা বলে আসছিল, বাংলাদেশে জিততে হলে প্রয়োজন সঠিক পরিকল্পনা আর বাস্তবায়ন। স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে চট্টগ্রাম টেস্টে অবিশ্বাস্য জয়ের পর দলটির অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট বললেন, আগে থেকে ঠিক করা সেই মন্ত্রেই সাফল্য পেয়েছে তার দল।
  • ‘কাইল মেয়ার্স, রিমেম্বার দা নেইম’
    অবিশ্বাস্য এক জয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। রেকর্ড রান তাড়ায় দলকে পথ দেখানো কাইল মেয়ার্স হয়ে গেছেন ইতিহাসের অংশ। অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান যে তিনি!
  • নিজের সঙ্গে চ্যালেঞ্জ জিতে মেয়ার্সের ‘স্পেশাল’ ইনিংস
    বছর তিনেক আগের ঘটনা। ডমিনিকায় একটি অনুশীলন ক্যাম্প করছিলেন কাইল মেয়ার্স। সেই সময়টাতেই হানা দিল হারিকেন মারিয়া। মেয়ার্সের কক্ষের ছাদ উড়ে গেল। বিদ্যুৎ-ফোন-ইন্টারনেট লাইন বিচ্ছিন্ন হওয়ায় গোটা দুনিয়া থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে গেলেন মেয়ার্স। বেশ কয়েক ঘণ্টা তার খোঁজ পাওয়া যায়নি। তেমনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটেও তিনি একসময় হারিয়ে যেতে বসেছিলেন। সেই মেয়ার্স টেস্ট অভিষেকেই নিশ্চিত করলেন, তাকে এখন মনে রাখতেই হবে!
  • রেকর্ড বইয়ে মেয়ার্স ও উইন্ডিজের ঝড়
    চট্টগ্রাম টেস্টে কাইল মেয়ার্সের দুর্দান্ত অপরাজিত ডাবল সেঞ্চুরি আর ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য জয়ে ওলট-পালট হয়েছে রেকর্ড বইয়ের অনেক পাতা। অভিষেকেই মেয়ার্স আলাদা জায়গা করে নিয়েছেন ক্রিকেট ইতিহাসে। 
  • প্রথম ঘণ্টায় নজর ক্যারিবিয়ানদের
    চট্টগ্রাম টেস্ট অনেকটাই বাংলাদেশের দিকে হেলে আছে। তবে নিজেদের সামর্থ্যের সেরাটা দিয়ে ম্যাচ বাঁচানোর সম্ভাবনা দেখছেন রাকিম কর্নওয়াল। পঞ্চম দিনের প্রথম ঘণ্টা ঠিকঠাক কাটিয়ে দিয়ে, সেশন ধরে এগিয়ে ম্যাচ বাঁচানোর ছক কষছেন এই অলরাউন্ডার।
  • স্পিন ত্রয়ীর নৈপুণ্যে বাংলাদেশের বড় লিড
    স্পিন চতুষ্টয় নিয়ে শুরু করা ম্যাচের তৃতীয় সকালে বাংলাদেশ হয়ে গেল স্পিন ত্রয়ীর দল। ঊরুর চোটে দর্শক হয়ে রইলেন স্পিনারদের শিরোমণি সাকিব আল হাসান। তবে ক্যারিবিয়ানদের ভোগালেন বাকি তিন জন। মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান মিলে দলকে এনে দিলেন বড় লিড।
  • লিডের আশায় তৃতীয় দিনে তাকিয়ে ব্র্যাথওয়েট
    স্পিনাররা এখনও উইকেট থেকে খুব একটা সহায়তা পাচ্ছেন না। ফুটমার্ক থেকে দুয়েকটা বল তীক্ষ্ণ বাঁক নিচ্ছে বটে, তবে এখনও উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ সহায়ক। তাই লিড নেওয়ার সম্ভাবনা দেখছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • ওয়ারিক্যানের কাছে গুরুত্বপূর্ণ মুশফিকের উইকেট
    চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে জোমেল ওয়ারিক্যানের শিকার ৩ উইকেট। তিনটিই থিতু হয়ে যাওয়া ব্যাটসম্যানের। তার বোলিংয়েই বাংলাদেশের স্কোর নাগালের বাইরে যেতে দেয়নি ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিনের তিন শিকারের মধ্যে এই বাঁহাতি স্পিনার সবচেয়ে এগিয়ে রাখছেন মুশফিকুর রহিমের উইকেটকে।
  • বাংলাদেশের হুমকি কর্নওয়াল
    উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি, ওজন ১৪০ কেজি। রাকিম কর্নওয়ালকে দেখলে সবার আগে নজর কাড়ে তার শারীরিক আকৃতিই। তবে ২২ গজে নামলে তিনি ক্রিকেট স্কিল দিয়েই ভুলিয়ে দিতে বাধ্য করেন অন্য সবকিছু। অফ স্পিনে তিনি দুর্দান্ত, ব্যাট হাতে কার্যকর। বুধবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে বাংলাদেশের জন্য বড় হুমকি হতে পারেন এই কর্নওয়াল।
  • কর্নওয়ালের স্পিনে উইন্ডিজের ভরসা
    প্রস্তুতি ম্যাচে পাওয়া গেছে বার্তা। টেস্ট ম্যাচে দেখা যেতে পারে রাকিম কর্নওয়ালের স্পিন ভেল্কির পূর্ণতা। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট নিশ্চিত, কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে চট্টগ্রাম টেস্টে ভালো বোলিং করবেন কর্নওয়াল।
  • ‘বাংলাদেশও জানে, ওয়ানডের মতো সহজ হবে না টেস্ট’
    ফিল সিমন্সের চোখে ওয়ানডে দলের চেয়ে অভিজ্ঞতা, প্রস্তুতি ও সামর্থ্যে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল। তাই একপেশে ওয়ানডে সিরিজের পর টেস্টে লড়াইয়ের আশায় ক্যারিবিয়ান কোচ। তার ধারণা, বাংলাদেশ দলেরও জানা আছে যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ।
  • পান্তের পথে হেঁটে বাংলাদেশে সাফল্যের খোঁজে ব্ল্যাকউড
    বয়স ২৩, টেস্ট ম্যাচ ১৬। এই বয়সে আর এই কটি ম্যাচেই যেন নিজস্বতা তৈরি করে ফেলেছেন রিশাভ পান্ত। হয়ে উঠেছেন মানদণ্ড। এই যেমন জার্মেইন ব্ল্যাকউড নিজেকে দেখেন পান্তের ঘরানার ব্যাটসম্যান হিসেবে। বোলারদের ওপর ছড়ি ঘুড়িয়েই বাংলাদেশে সফল হতে চান ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান।
  • বাংলাদেশ সফরকে ‘না’ বলা হোপ কোভিড আক্রান্ত
    যে ভয়ে বাংলাদেশ সফর থেকে সরিয়ে নিয়েছিলেন নিজেকে, সেই করোনাভাইরাসেই আক্রান্ত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিপার-ব্যাটসম্যান শেই হোপ।
  • বাংলাদেশে সাফল্যের পথ দেখালেন রোচ
    উইকেটে নিশ্চিতভাবেই স্পিনারদের জন্য থাকবে সুবিধা। তবে কেমার রোচের বিশ্বাস, কাজে লাগাতে জানলে সুবিধা পাবেন পেসাররাও। আর এভাবে বাংলাদেশের মাটিতে টেস্টে সাফল্য পেতে পারেন তারাও। এর জন্য ঠিক কি করতে হবে, জানালেন ক্যারিবিয়ান এই পেসার।
  • প্রত্যাশিত জয়ে বাংলাদেশের ‘৩০’
    পারফরম্যান্সে আরও উন্নতি। ব্যাটিং-বোলিং আরও গোছানো। ঝুলিতে আরও ১০ পয়েন্ট। শেষ ম্যাচে এরকম বেশ কিছু চাওয়া নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। পূরণ হলো সেগুলোর বেশির ভাগই। মাঠে খুব একটা পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি পূর্ণ ৩০ পয়েন্ট নিয়েই শেষ করল বাংলাদেশ।
  • ক্যারিবিয়ানদের ‘হোয়াইটওয়াশ’ করেই ছাড়ল বাংলাদেশ
    চার অভিজ্ঞ ব্যাটসম্যান এনে দিলেন লড়াইয়ের পুঁজি। মিলিত চেষ্টায় বোলাররা সারলেন বাকিটা। প্রায় তিনশ রানের লক্ষ্যকে সেভাবে চ্যালেঞ্জই জানাতে না পারা ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। 
  • বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে বোলিংয়ের দিকে তাকিয়ে উইন্ডিজ
    প্রথম দুই ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। তবে বোলারদের সামর্থ্যে কমতি দেখছেন না দলটির সহকারি কোচ রডি ইস্টউইক। বিশেষ করে বাঁহাতি স্পিনার আকিল হোসেনের বোলিং বেশ মনে ধরেছে তার।
  • চেনা অস্ত্রে ঘায়েল হওয়ার আক্ষেপ উইন্ডিজ কোচের
    চেনা মুখগুলোই করেছে ক্যারিবিয়ানদের সবচেয়ে বড় সর্বনাশ। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের স্পিন প্রথম দুই ম্যাচে ভুগিয়েছে সফরকারী ব্যাটসম্যানদের। এতো জানাশোনা থাকার পরও এই দুই জনকে সামলাতে না পারায় আক্ষেপ ঝরল ওয়েস্ট ইন্ডিজের সহকারি কোচ রডি ইস্টউইকের কণ্ঠে।
  • চট্টগ্রামে ২৩০-২৫০ রান চান উইন্ডিজ কোচ
    প্রথম দুই ম্যাচে লড়াইয়ের জন্য স্কোরবোর্ডে যথেষ্ট রান পাননি বোলাররা। উভয় ম্যাচে দল গুটিয়ে গেছে দেড়শর নিচে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাটসম্যানদের এগিয়ে আসার আহ্বান জানালেন ফিল সিমন্স। এবার অন্তত ২৩০-২৫০ রান চান ওয়েস্ট ইন্ডিজ কোচ।
  • ‘ভালো উইকেটে’ ভালো রান না করায় হতাশ উইন্ডিজ অধিনায়ক
    সংখ্যার নিক্তিতে উন্নতি আছে। প্রথম ম্যাচে ১২২ রানের পর এবার ১৪৮। তবে বাস্তবতায় ক্যারিবিয়ান ব্যাটিংয়ে দুই ম্যাচে দেখা গেছে একই দশা। উইকেট যদিও দ্বিতীয় ম্যাচে ছিল যথেষ্টই ভালো। সেই উইকেটে অল্পতে গুটিয়ে যাওয়ায় হতাশ ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মেদ।
  • ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে সিরিজ জিতল বাংলাদেশ
    একই উইকেটে খেলা হলেও কন্ডিশনের কারণে বোলারদের জন্য ছিল না খুব একটা সহয়তা। বল ভালোভাবেই এলো ব্যাটে। কিন্তু মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমানদের দারুণ লাইন-লেংথের সামনে খুব একটা লড়াই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। টানা দ্বিতীয় ম্যাচে তারা গুটিয়ে গেল দেড়শর নিচে। অধিনায়ক তামিম ইকবালের ফিফটিতে সহজেই সেই রান পেরিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • একই পিচের অপেক্ষায় উইন্ডিজ
    ম্যাচের দ্বিতীয়ভাগে বিশাল টার্ন পাচ্ছিলেন আকিল হোসেন। কম পাননি জেসন মোহাম্মেদও। আলজারি জোসেফের চোখে এখনও লেগে আছে সেটা। ক্যারিবিয়ান এই পেসারের ধারণা, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও একইরকম উইকেট পাবেন তারা।
  • রেকর্ড গড়া অভিষেকেও আকিল হোসেনের আক্ষেপ
    ক্যারিবিয়ান ক্রিকেটে আকিল হোসেনকে নিয়ে কেন এত আলোচনা, অভিষেক ওয়ানডেতেই সেটি দেখিয়ে দিলেন এই বাঁহাতি স্পিনার। দারুণ বোলিংয়ে গড়লেন রেকর্ড। তবে ব্যক্তিগত প্রাপ্তি তার কাছে চাপা পড়ে যাচ্ছে দলের ব্যর্থতার হতাশায়।
  • উইকেট অনুযায়ী নিজেদের ব্যাটিংয়ে সন্তুষ্ট তামিম
    মাত্র ১২২ রান তাড়া করতে খেলতে হলো প্রায় ৩৪ ওভার। হারাতে হলো চার উইকেট। ব্যাটিংয়ে সাদামাটা পারফরম্যান্সের জন্য উইকেটকেই দায় দিলেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের মতে, কন্ডিশনের জন্য ব্যাটিং হয়ে গিয়েছিল কঠিন।
  • মলিন ক্রিকেটের দিনে বাংলাদেশের জয়ের নায়ক সাকিব
    ফুলেল মঞ্চে দাঁড়িয়ে সিরিজের উদ্বোধন ঘোষণা করলেন বিসিবি সভাপতি। মাঠের নানা প্রান্ত থেকে ওড়ানো হলো বেলুন। আতশবাজির স্ফুলিঙ্গের ছটায় শুরু হলো ম্যাচ। কিন্তু উৎসবের আবহে শুরু হওয়া ম্যাচ রঙিন হলো না বর্ণিল ক্রিকেটের প্রদর্শনীতে। ব্যাটিংয়ে ধুঁকল দুই দলই। লড়াইয়ে ছড়াল না উত্তাপ। জয়ের স্বস্তিটা অবশ্য পেল বাংলাদেশ। দারুণ বোলিংয়ে জয়ের নায়ক নিষেধাজ্ঞা কাটিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা সাকিব আল হাসান।
  • বাংলাদেশ ১১১৫, ওয়েস্ট ইন্ডিজ ১০৫
    ওয়েস্ট ইন্ডিজের নতুন চেহারার দলে একাগাদা ক্রিকেটারের অভিষেক অনুমিতই ছিল। একাদশ ঘোষণার পর দেখা গেল, অর্ধেকের বেশি খেলছেন প্রথম ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ওয়ানডে অভিষেক হলো ক্যারিবিয়ানদের ৬ জনের।
  • বোলারদের দাপটে জিতল বাংলাদেশ
    ফেরার ম্যাচ রাঙিয়ে রাখলেন সাকিব আল হাসান। দারুণ বোলিংয়ে নিলেন ৪ উইকেট। অভিষেকে ৩ উইকেট পেলেন হাসান মাহমুদ। বোলারদের দাপটে ছোট লক্ষ্য পেল বাংলাদেশ। ছোট পুঁজি নিয়েও দারুণ লড়াই করল ওয়েস্ট ইন্ডিজ। তবে প্রত্যাশিত জয় দিয়েই সিরিজি শুরু করল তামিম ইকবালের দল।
  • মিরপুরে ২৬০-২৬৫ রান চায় উইন্ডিজ
    মিরপুরের পিচে খুব একটা রান আশা করছে না ওয়েস্ট ইন্ডিজ। আড়াইশ রানের আশেপাশে থাকলেও জোর লড়াই সম্ভব, ধারণা সফরকারীদের। বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করতে স্কোরবোর্ডে ২৬০-২৬৫ রান তোলার লক্ষ্য অধিনায়ক জেসন মোহাম্মদের।
  • সরাসরি বিশ্বকাপ খেলতে চায় উইন্ডিজ
    গত বিশ্বকাপে খেলতে ওয়েস্ট ইন্ডিজকে পার হতে হয়েছিল বাছাইপর্বের বৈতরণী। সেই পথে আর যেতে চায় না দুবারের বিশ্বকাপ জয়ীরা। খেলতে চায় সরাসরি বিশ্বকাপে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে সেই পথে এগিয়ে যেতে চান বলে জানালেন ক্যারিবিয়ানদের প্রধান কোচ ফিল সিমন্স।
  • বাংলাদেশের স্পিন চতুষ্টয় ভুলছে না উইন্ডিজ
    বাংলাদেশের বিপক্ষে সবশেষ সিরিজে স্পিন চতুষ্টয়ের হাতে নাকাল হওয়ার স্মৃতি এখনও তাজা। তাইতো প্রতিপক্ষের এবারের দলে ছয় পেসার থাকলেও ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্সের ভাবনা জুড়ে সেই স্পিনই।
  • উইন্ডিজের কাছে বড় ‘হুমকি’ সাকিব-তামিম
    সবশেষ বাংলাদেশ সফরে সাকিব আল হাসান ও তামিম ইকবালের বিপক্ষে বেশ ভুগতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। এবারের মাঠের লড়াই শুরুর আগে তাদেরকেই সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার কাইল মায়ার্স।
  • বাংলাদেশের বিপক্ষে সহজাত ব্যাটিংয়ের পরামর্শ আমব্রিসের
    দলে অভিজ্ঞতার ঘাটতি থাকতে পারে, কিন্তু প্রতিভার কমতি দেখছেন না সুনিল আমব্রিস। এই ওপেনিং ব্যাটসম্যানের বিশ্বাস, ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারলে বাংলাদেশের উইকেটেও মিলবে সাফল্য। তরুণ সতীর্থদের তাই সহজাত ক্রিকেট খেলার পরামর্শ দিলেন তিনি।
  • প্রস্তুত হচ্ছে উইন্ডিজ, উল্টো রথে বাংলাদেশ
    নতুন বল হাতে ছুটলেন কেমার রোচ, সুইং করে একটু ভেতরে ঢুকে আঘাত হানল প্যাডে। প্রথম বলেই এলবিডব্লিউ ক্রেইগ ব্র্যাথওয়েট। মরা উইকেটেও প্রাণ জাগালেন রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল। মন্থর উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের পরীক্ষা নেওয়ার পথ দেখালেন অভিজ্ঞ দুই পেসার।
  • ২০০৯ সিরিজের সঙ্গে মিল দেখছেন রোচ
    প্রেক্ষাপট ভিন্ন কিন্তু মূল ঘটনা একই। এক যুগের ব্যবধানে আবার বাংলাদেশের মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ। সেবার কেমার রোচ ছিলেন তরুণ গতিময় এক পেসার, এখন তিনি টেস্টে ক্যারিবিয়ানদের বড় এক অস্ত্র। ২০০৯ সালের সেই সিরিজের সঙ্গে এবারের সিরিজের বেশ মিল দেখছেন রোচ।
  • করোনাভাইরাস: আক্রান্ত হয়ে ওয়ানডে সিরিজ শেষ ওয়ালশের
    মাঠের লড়াই শুরুর আগে আরেকটি ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাস পজিটিভ হয়ে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন দলটির লেগ স্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়র।
  • বাংলাদেশ সফরে জোড়া লক্ষ্য উইন্ডিজ অধিনায়কের
    পূর্ণ শক্তির দল যেখানে হেরে গেছে টানা দুটি সিরিজ, সেখানে খর্ব শক্তির দল নিয়েও আশায় বুক বাঁধছেন জেসন মোহাম্মেদ। আড়াই বছর পর ওয়েস্ট ইন্ডিজ দলে সুযোগ পাওয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যান ঠিক করেছেন দুটি লক্ষ্য; বাংলাদেশে দলের ব্যর্থতার বৃত্ত ভাঙা আর পূর্ণ শক্তির ক্যারিবিয়ান দলেও নিজের জায়গা করে নেওয়া।
  • উইন্ডিজ দলের প্রতি লয়েডের খোলা চিঠি
    বোম্বে টেস্ট, ১৯৬৬। সিমুর নার্সের চোটে প্রথম টেস্ট শুরুর এক ঘণ্টারও কম সময় আগে জানলেন হবে অভিষেক। টার্নিং উইকেটে ভারতের স্পিন আক্রমণ সামলে দেখালেন নিজের সামর্থ্য। জোড়া ফিফটি দিয়ে শুরু হলো এক কিংবদন্তির পথ চলা। বাংলাদেশ সফরে উত্তরসূরিদের কাছে এমন কিছু দেখার অপেক্ষায় ক্লাইভ লয়েড।
  • বিশ্বাসের মন্ত্রে বাংলাদেশ চ্যালেঞ্জ জিততে চায় উইন্ডিজ
    দলে নেই একগাদা তারকা। ক্রেইগ ব্র্যাথওয়েটের তবু আত্মবিশ্বাসের কমতি নেই। ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক তার দলকে কম শক্তির মনেই করেন না! মাঠের বাইরে ভালো পরিকল্পনা আর মাঠে তা বাস্তবায়নের বিশ্বাস, এই দুইয়ের সমন্বয়ে বাংলাদেশকে হারানোর আশা করছেন ব্র্যাথওয়েট।
  • বাংলাদেশকে ফেভারিট মেনে শুরু উইন্ডিজের বিশ্বকাপ প্রস্তুতি
    ঢাকায় পা রাখার পর ক্যারিবিয়ানদের কোয়ারেন্টিনে আপাতত চলছে হোটেলবন্দি পর্ব। অখণ্ড এই অবসরে কোচ ফিল সিমন্স ছক কাটছেন বাংলাদেশে সিরিজ জয়ের। যদিও সেরা অস্ত্রের অনেকগুলোই তার হাতে নেই। জয় তবু জরুরি। এই সিরিজ দিয়েই যে ২০২৩ বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াই শুরু হচ্ছে তাদের!
  • ঢাকায় উইন্ডিজ ক্রিকেট দল
    আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে ঢাকায় পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।
  • করোনাভাইরাস: বাংলাদেশ সফর শুরুর আগেই শেষ শেফার্ডের
    করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফর থেকে আগেই সরে দাঁড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অনেক ক্রিকেটার। নতুন চেহারার দলটিতেও আঘাত হেনেছে কোভিড-১৯, পজিটিভ হয়েছেন ওয়ানডে দলে থাকা রোমারিও শেফার্ড।
  • অ্যান্ডারসন-ব্রডদের কোচ হতে চান অ্যামব্রোস
    জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জফ্রা আর্চারদের সঙ্গে কাজ করতে চান কার্টলি অ্যামব্রোস। ইংল্যান্ডের পেস বোলিং কোচ হতে আবেদন করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এই পেসার।
  • আরও ৫ বছর খেলতে চান গেইল
    বয়স পেরিয় গেছে ৪১। কিন্তু ক্রিস গেইল এখনও শুনতে পাচ্ছেন না শেষের ডাক। অবসরের কোনো ভাবনাই আপাতত নেই তার। ক্যারিবিয়ান মহাতারকা সাফ জানিয়ে দিলেন, আরও বছর পাঁচেক খেলতে পারবেন বলেই বিশ্বাস তার।
  • নতুন চেহারার দল নিয়েও আশাবাদী ক্যারিবিয়ানরা
    বাংলাদেশ সফরে দলের নিয়মিত ক্রিকেটারদের অধিকাংশকে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। নেই জেসন হোল্ডার, কাইরন পোলার্ডের মতো অভিজ্ঞরা। নতুন চেহারার দল নিয়েও অবশ্য আত্মবিশ্বাসী ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক রজার হার্পার।
  • করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে নেই হোল্ডার-পোলার্ডরা
    প্রায় নতুন চেহারার দল নিয়ে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাস শঙ্কায় নিয়মিত খেলোয়াড়দের ১০ জনকে পাচ্ছে না তারা। আসছেন না টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার ও ওয়ানডে অধিনায়ক কাইরন পোলার্ড।
  • অভিষেকে রেকর্ড গড়ে নিউ জিল্যান্ডের নায়ক ডাফি
    ১৭ বছর বয়সে ঘরোয়া টি-টোয়েন্টিতে পথচলা শুরু। ধারাবাহিক পারফরম্যান্সের পরও আন্তর্জাতিক ক্রিকেটের ঠিকানা পেতে লেগে গেল প্রায় ৯ বছর। দীর্ঘ অপেক্ষার পর যখন সুযোগটা মিলল, স্মরণীয় করে রাখলেন জ্যাকব ডাফি। অভিষেকে দেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড গড়ে এই পেসার জেতালেন নিউ জিল্যান্ডকে।
  • ক্রিকেটাররা পারলে আম্পায়াররা কেন নয়, প্রশ্ন হোল্ডারের
    করোনাকালে খেলতে ক্রিকেটাররা সফরে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। কিন্তু আইসিসি নিয়ম করেছে ম্যাচ পরিচালনা করবেন কেবল স্বাগতিক আম্পায়াররা। যা নিয়ে প্রশ্ন তুলেছেন জেসন হোল্ডার। আম্পায়ারদের সফরে না যাওয়ার কোনো কারণ দেখছেন না ওয়েস্ট ইন্ডিজ টেস্ট অধিনায়ক।
  • উইন্ডিজকে উড়িয়ে নিউ জিল্যান্ডের নতুন স্বাদ
    ম্যাচের ভাগ্য নিয়ে সংশয় একটুও ছিল না। দেখার ছিল, ওয়েস্ট ইন্ডিজ ফলো অন এড়াতে পারে কিনা। অভিষিক্ত জশুয়া দা সিলভার লড়াইয়েও সেটি পেরে ওঠেনি ক্যারিবিয়ানরা। ইনিংস ব্যবধানের জয়ে নিউ জিল্যান্ড পেল দুটি ‘প্রথম’ স্বাদ।
  • হোল্ডারের ব্যাট আর প্রকৃতির বাগড়ায় চতুর্থ দিনে ম্যাচ
    ১৩১ রানেই শেষ প্রথম ইনিংস, দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়। এক পর্যায়ে মনে হচ্ছিল তিন দিনেই হেরে যাবে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু জেসন হোল্ডারের ব্যাটিং দৃঢ়তা আর আলোক স্বল্পতা মিলিয়ে সিরিজ জয়ের জন্য নিউ জিল্যান্ডকে অপেক্ষা করতে হচ্ছে অন্তত আরেকটি দিন।
  • রাসেলের সঙ্গে ‘যুদ্ধে’ জড়াবে না উইন্ডিজ বোর্ড
    জাতীয় দলের খেলার সময় লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) নিয়ে ব্যস্ত থাকায় কোনো শাস্তি পেতে হচ্ছে না আন্দ্রে রাসেলকে। কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা এই ক্রিকেটারের ব্যক্তিগত চাওয়াকে সম্মান করছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট রিকি স্কেরিট। ভবিষ্যতে দল নির্বাচনের ক্ষেত্রেও এটির প্রভাব পড়বে না বলে নিশ্চয়তা নিয়েছেন বোর্ড প্রধান।
  • ওয়্যাগনারের ব্যাটিং ঝড়ের পর জেমিসনের বোলিং তোপ
    বাউন্সারে ব্যাটসম্যান কাবু করতেই বেশি দেখা যায় নিল ওয়্যাগনারকে। এবার তিনি হয়ে উঠলেন বোলারদের যম! হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসের সঙ্গে ওয়্যাগনারের ঝড়ো ফিফটিতে নিউ জিল্যান্ড পেল বড় স্কোর। এরপর কাইল জেমিসন ও টিম সাউদির নিখুঁত নিশানা ও সুইংয়ে গুঁড়িয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং।
  • সবুজ গালিচায় নিকোলসের দুর্দান্ত সেঞ্চুরি
    তাজা ঘাসে ভরা উইকেট। মাঠের সবুজ প্রান্তর থেকে মাঝের ২২ গজ আলাদ করাই কঠিন। প্রত্যাশিতভাবেই গতি, বাউন্স, সিম মুভমেন্ট মিলল সেই পিচে। ক্যারিবিয়ান পেসারদের বোলিংও খারাপ হলো না। কিন্তু বাধা হয়ে দাঁড়ালেন হেনরি নিকোলস। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় দারুণ এক সেঞ্চুরিতে প্রথম দিনে তিনি গড়ে দিলেন ব্যবধান।
  • ৪৭ বছরের খরা কাটিয়ে উইন্ডিজ দলে জশুয়া
    জশুয়া দা সিলভাকে প্রায়ই শুনতে হয়, “তুমি কি সত্যিই ওয়েস্ট ইন্ডিজের?” সেই জশুয়াকে এবার সত্যিকারের ওয়েস্ট ইন্ডিয়ান হিসেবেই চিনে নেবে ক্রিকেট বিশ্ব। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে শুক্রবার টেস্ট ক্যাপ পেয়েছেন তিনি। ২২ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যানের সৌজন্যেই খুলে গেছে ৪৭ বছর বদ্ধ থাকা এক দুয়ার।
  • উইন্ডিজের রোচ-ডাওরিচ ধাক্কা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ বাঁচানোর লড়াইয়ের আগেই বড় দুই অস্ত্র হারাল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় টেস্টে তারা পাচ্ছে না কেমার রোচ ও শেন ডাওরিচকে। দুজনই ফিরে যাচ্ছেন দেশে।
  • কিউই পেসে উড়ে গেল ক্যারিবিয়ানরা
    জার্মেইন ব্ল্যাকউড ও আলজার জোসেফের জুটি আগের দিনের মতো লড়াই চালিয়ে গেল চতুর্থ দিনও। কিন্তু কিউই পেসের সামনে কতটাই আর পারা যায়! ব্ল্যাকউড কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা পেলেন বটে। তবে এই জুটি ভাঙতেই ভেঙে পড়ল দলের ইনিংস। প্রত্যাশিত বড় জয় পেল নিউ জিল্যান্ড।
  • ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে নিউ জিল্যান্ড
    ম্যাচ যেভাবে এগোচ্ছিল, ফল হয়ে যেতে পারত তৃতীয় দিনেই। দ্বিতীয় ইনিংসে পাল্টা আক্রমণে প্রতিরোধ গড়লেন জার্মেইন ব্ল্যাকউড ও আলজারি জোসেফ। তাদের লড়াইয়ের পরও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।
  • ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার জিতল ওয়েস্ট ইন্ডিজ
    কোভিড-১৯ মহামারীর মধ্যে ইংল্যান্ডে পুরুষ ও নারী ক্রিকেট দল পাঠানোয় এ বছর মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইলিয়ামসন ২৫১, নিউ জিল্যান্ড ৫১৯
    সেঞ্চুরির হাতছানিতে শুরু হয়েছিল দিন। কেন উইলিয়ামসন পেরিয়ে গেলেন আড়াইশ। টেকনিক, টেম্পারমেন্ট, ধৈর্য, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা, সবকিছু মিলিয়ে নিউ জিল্যান্ড অধিনায়ক মেলে ধরলেন টেস্ট ব্যাটিংয়ের আদর্শ প্রদর্শনী। তার অসাধারণ ইনিংসে দল গড়ল বড় স্কোর।
  • সেঞ্চুরির কাছে উইলিয়ামসন, বড় রানের পথে নিউ জিল্যান্ড
    আউটফিল্ড থেকে পিচ প্রায় আলাদাই করা যাচ্ছিল না। ভীতি ছড়াচ্ছিলেন ক্যারিবিয়ান পেসাররা। বৃষ্টির জন্য কন্ডিশন হয়ে গিয়েছিল আরও কঠিন। দুটি মাস্টারক্লাস ইনিংসে কেন উইলিয়ামসন ও টম ল্যাথাম দেখালেন কীভাবে জয় করতে হয় সব প্রতিকূলতা। তাদের ব্যাটে হ্যামিল্টন টেস্টে বড় ইনিংস গড়ার ভিত পেয়ে গেছে নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশে কোয়ারেন্টিনে অনুশীলন সুবিধা পাবে ক্যারিবিয়ানরা
    আগামী মাসের সম্ভাব্য সফরে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের জন্য কোয়ারেন্টিনের কঠিন নিয়ম রাখছে না বাংলাদেশ। ঢাকায় পা রাখার পর সাত দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে ক্যারিবিয়ানদের। এর মধ্যে ৩ দিন থাকতে হবে হোটেল কক্ষে। এরপর কোয়ারেন্টিনে থেকে অনুশীলন সুবিধা পাবেন তারা।
  • ভাইয়ের ওভারে ৬ ছক্কা স্মিথের
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বছর তিনেক আগে। ৩৭ বছর বয়সী ডোয়াইন স্মিথ এখন খেলেন কেবল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। ক্লাব ক্রিকেটের এক ম্যাচে বিধ্বংসী চেহারায় দেখা গেল তাকে। ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছেন সাবেক এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। বোলারটি ছিল আবার তার আপন ভাই!
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় টি-টোয়েন্টি
    নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় টি-টোয়েন্টিতে জল ঢেলে দিয়েছে বৃষ্টি।
  • ফিলিপসের রেকর্ড গড়া সেঞ্চুরিতে বিধ্বস্ত উইন্ডিজ
    টি-টোয়েন্টিতে চারে নেমে সেঞ্চুরি এমনিতেই কঠিন। পাওয়ার প্লের পর নেমে সেঞ্চুরি তো আরও কঠিন। বিধ্বংসী ব্যাটিংয়ে সেটিই করে দেখালেন গ্লেন ফিলিপস। তার রেকর্ড গড়া সেঞ্চুরি ও ডেভন কনওয়ের সঙ্গে রেকর্ড জুটিতে বিধ্বস্ত হলো ক্যারিবিয়ান বোলিং। সিরিজ জিতল নিউ জিল্যান্ড।
  • খুনে ব্যাটিংয়ে রাসেলের রেকর্ড গড়া ফিফটি
    মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই ছক্কা। এরপর একের পর এক বল বাউন্ডারিতে পাঠালেন আন্দ্রে রাসেল। ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিবিয়ান অলরাউন্ডার গড়লেন টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার মাটিতে দ্রুততম ফিফটির রেকর্ড।
  • ধোনির অভাব টের পাবে ভারত: হোল্ডিং
    তারকা সমৃদ্ধ ভারতের ব্যাটিং লাইন-আপে একজন ফিনিশারের অভাব দেখছেন মাইকেল হোল্ডিং। তার মতে, রান তাড়ায় ছয় কিংবা সাতে মহেন্দ্র সিং ধোনির মতো কাউকে প্রয়োজন দলটির। ক্যারিবিয়ান কিংবদন্তি এই পেসারের ধারণা, ভারত খুব ভালো করেই টের পাবে ধোনির অনুপস্থিতি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল নিউ জিল্যান্ড
    বারবার হানা দিল বৃষ্টি। ক্ষণে ক্ষণে রঙ পাল্টালো ম্যাচ। লকি ফার্গুসনের আগুনে বোলিং এড়িয়ে দলকে বড় সংগ্রহ এনে দিলেন কাইরন পোলার্ড। মিলিত চেষ্টায় সেই রান পেরিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জিতল নিউ জিল্যান্ড।
  • ভারত দলে সূর্যকুমার না থাকায় অবাক লারা
    দুর্দান্ত একটি আইপিএল আসর কাটিয়েছেন সূর্যকুমার যাদব। কিন্তু জাতীয় দলের নির্বাচকদের আস্থা অর্জন করতে পারেননি ভারতীয় এই ব্যাটসম্যান। ভারতের অস্ট্রেলিয়া সফরের দলে তার অনুপস্থিতি বেশ অবাক করেছে ব্রায়ান লারাকে। সাদা বলের সিরিজের দলে এই ব্যাটসম্যানকে না রাখার কারণ ঠিক বুঝে উঠতে পারছেন না ক্যারিবিয়ান ব্যাটিং কিংবদন্তি।
  • নিউ জিল্যান্ড সফরে হোল্ডারের সহকারী চেইস
    বাড়তি দায়িত্ব পেলেন রোস্টন চেইস। নিউ জিল্যান্ড সফরে এই অলরাউন্ডারকে টেস্ট দলের সহ-অধিনায়ক ঘোষণা করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।
  • কোয়ারেন্টিনে অনুশীলনের সুযোগ হারাল উইন্ডিজ
    আইসোলেশনের সময়ও ওয়েস্ট ইন্ডিজকে অনুশীলনের সুযোগ দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু সেটা নিজ হাতে নষ্ট করেছেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা। কোয়ারেন্টিনের বিধি ভাঙায় এ সময় দলটির অনুশীলন নিষিদ্ধ করেছে নিউ জিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়।
  • ১৫ ট্রফিতে ব্রাভোকে ছাড়িয়ে পোলার্ড
    দুজনই ক্যারিবিয়ান, দীর্ঘদিন ধরে দুজনই টি-টোয়েন্টি ক্রিকেটের যাযাবর। দলীয় সাফল্যেও এতদিন দুজন ছিলেন পাশাপাশি। সেখানে এবার ডোয়াইন ব্রাভোকে ছাড়িয়ে গেলেন কাইরন পোলার্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ট্রফি জয়ের স্বাদ পাওয়া ক্রিকেটার এখন পোলার্ড।
  • বুমরাহর মুখোমুখি হতে ‘নারাজ’ লারা
    ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। বোলারদের জন্য ছিলেন দুঃস্বপ্ন। সেই ব্রায়ান লারা মুগ্ধ জাসপ্রিত বুমরাহর বোলিংয়ে। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং কিংবদন্তি জানিয়েছেন, বুমরাহর চেয়ে কপিল দেব, জাভগাল শ্রীনাথদের মুখোমুখি হতে পছন্দ করতেন তিনি।
  • নিউ জিল্যান্ড শিবিরে চোটের হানা
    সামনে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। এর আগে খেলোয়াড় নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছে নিউ জিল্যান্ড। চোটের আঘাতে দলটির বেশ কয়েকজন ক্রিকেটারকে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • বাংলাদেশ সিরিজই হয়ে থাকল স্যামুয়েলসের শেষ
    ২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে বাংলাদেশে খেলে গেছেন মারলন স্যামুয়েলস। এরপর কোনো ধরনের স্বীকৃত ক্রিকেটেই আর দেখা যায়নি তাকে। এবার জানা গেল, পেশাদার ক্রিকেটকেই বিদায় জানিয়েছেন ৩৯ বছর বয়সী এই জ্যামাইকান ক্রিকেটার।
  • ‘টি-টোয়েন্টির ব্র্যাডম্যান গেইল’
    টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ সব কীর্তি গড়েছেন ক্রিস গেইল। সেসব নিয়ে ক্রিকেট বিশ্বে বিস্ময়ের সুর ওঠে নিয়মিতই। হাজার ছক্কার মাইলফলক স্পর্শ করার পর আবারও বইছে গেইল-স্তুতির জোয়ার। ভারতীয় কিংবদন্তি বিরেন্দর শেবাগ, যিনি নিজেও ছিলেন বিস্ফোরক ব্যাটসম্যান, গেইলকে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান বলেই ঘোষণা করে দিলেন তিনি।
  • ৯৯ রানে আউট হয়েও গেইলের ‘সেঞ্চুরি’
    স্কোরকার্ড বলছে, ৯৯ রানে আউট ক্রিস গেইল। কিন্তু গেইলের কাছে সেটিই শেষ কথা নয়। ব্যাট হাতে ২২ গজে যেমন তিনি বিনোদনের উৎস, তেমনি বিনোদনের পসরা মেলে ধরেন মাঠের বাইরেও। ৯৯ রানে আউট হয়েও হাসিমুখে বলছেন, এটিকে তিনি সেঞ্চুরি হিসেবেই ধরে নিয়েছেন!
  • ৫৪ ঘণ্টার ভ্রমণ শেষে কোয়ারেন্টিনে ক্যারিবিয়ানরা
    বারবাডোজ থেকে মঙ্গলবার যাত্রা শুরু। এরপর লন্ডন, দুবাই ও অকল্যান্ডে যাত্রাবিরতি শেষে অবশেষে শুক্রবার ক্রাইস্টচার্চে পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ দল। ৫৪ ঘণ্টার দীর্ঘ ভ্রমণ শেষে কোভিড পরীক্ষা করিয়ে আপাতত ক্যারিবিয়ান ক্রিকেটাররা আছেন কোয়ারেন্টিনে।
  • গেইলের ছক্কার সাতকাহন
    টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ছক্কার অবিশ্বাস্য কীর্তি গড়েছেন ক্রিস গেইল। হাজার ছক্কার এই পথচলায় পরিসংখ্যানে আরও যেসব আঁকিবুকি করেছেন এই ক্যারিবিয়ান, সেসবও কম বিস্ময়কর নয়।
  • টি-টোয়েন্টিতে গেইলের হাজার ছক্কা
    ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন ক্রিস গেইল গড়লেন অনন্য এক কীর্তি। একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে এক হাজার ছক্কার মাইলফলক ছুঁলেন এই ক্যারিবিয়ান।
  • এখনই অবসর নয়: গেইল
    বয়স ৪১, কিন্তু এর তেমন কোনো ছাপ নেই ক্রিস গেইলের পারফরম্যান্সে। এখনও ২২ গজে তাণ্ডব চালিয়ে যাচ্ছেন তিনি। সেটা ধরে রাখতে চান আরও কিছুদিন। তাইতো ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান জানিয়ে দিলেন, আপাতত অবসরের কোনো ভাবনা নেই তার।
  • উইন্ডিজ সিরিজে শঙ্কায় নিউ জিল্যান্ডের হেনরি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে ম্যাট হেনরির খেলা নিয়ে শঙ্কা জেগেছে। নিউ জিল্যান্ডের এই পেসারের ডান হাতের বৃদ্ধা আঙ্গুল ভেঙে গেছে।
  • গেইল স্মার্ট ক্রিকেটার: টেন্ডুলকার
    ক্রিস গেইলকে স্রেফ বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে দেখেন না শচিন টেন্ডুলকার। তার মতে, ক্যারিবিয়ান এই ওপেনারও খেলেন মাথা খাটিয়ে। প্রতিপক্ষের বোলার বুঝে গেইলের ইনিংস সাজানোর প্রক্রিয়ায় মুগ্ধ ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। তার চোখে গেইল বেশ স্মার্ট একজন ক্রিকেটার।
  • ব্রাভোর বদলি শেফার্ড
    কুঁচকির চোটে শুধু আইপিএল নয়, ওয়েস্ট ইন্ডিজের নিউ জিল্যান্ড সফর থেকেও ছিটকে গেছেন ডোয়াইন ব্রাভো। অভিজ্ঞ এই অলরাউন্ডারের বদলে সুযোগ পেয়েছেন আরেক পেস বোলিং অলরাউন্ডার রোমারিও শেফার্ড।
  • নারাইনের বোলিং অ্যাকশনে ‘সমস্যা নেই’
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের আগে দারুণ এক সুসংবাদ পেল কলকাতা নাইট রাইডার্স। সুনিল নারাইনের বোলিং অ্যাকশনে কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সতর্ক করাদের তালিকা থেকেও নাম কেটে দেওয়া হয়েছে ক্যারিবিয়ান এই স্পিনারের।
  • বাদ হোপ, ফিরলেন হেটমায়ার-ব্রাভো
    ইংল্যান্ড সফরটা একেবারেই ভালো কাটেনি শেই হোপের। আসছে নিউ জিল্যান্ড সফরের দলে তাই জায়গা হয়নি এই কিপার-ব্যাটসম্যানের। আর ইংল্যান্ড সফরকে ‘না’ করা শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো ও কিমো পল ফিরেছেন কিউইদের বিপক্ষে সিরিজের দলে।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • আবার প্রশ্নবিদ্ধ নারাইনের বোলিং অ্যাকশন
    রুদ্ধশ্বাস ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে জয় এনে দেওয়ার আনন্দের পরপরই সুনিল নারাইন পেলেন দুঃসংবাদ। তার বোলিং অ্যাকশন নিয়ে আম্পায়ারদের সংশয় জেগেছে আবারও।
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • ক্যারিবিয়ান ক্রিকেটে নতুন দায়িত্বে ওয়ালশ
    কয়েক দফায় বিচ্ছিন্নভাবে ক্যারিবিয়ান মেয়েদের দলের সঙ্গে কাজ করেছেন কোর্টনি ওয়ালশ। এবার তিনি পেলেন লম্বা সময়ের বড় দায়িত্ব। ছেলেদের ক্রিকেটের এই কিংবদন্তিকে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।
  • নিউ জিল্যান্ড সফরের অনুমতি পেল পাকিস্তান-উইন্ডিজ
    করোনাভাইরাস পরিস্থিতিতে এখনও নিউ জিল্যান্ডের সীমান্ত বন্ধ। এর মাঝেই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে সেখানে সফরের অনুমতি দিয়েছে দেশটির সরকার। আগামী নভেম্বরে নিউ জিল্যান্ডে ফিরতে পারে ক্রিকেট।
  • ‘রাসেল চ্যালেঞ্জ’ নিতে মুখিয়ে বোল্ট
    ব্যাটসম্যান আন্দ্রে রাসেল সব বোলারের কাছেই ভয়ঙ্কর এক নাম। তার বিপক্ষে বোলিং করা কতটা কঠিন, তা জানেন ও বোঝেন ট্রেন্ট বোল্ট। পুরনো অভিজ্ঞতাও আছে তার। আবারও সেই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • নারী ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএস
    নারী ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) ব্যবহার এতদিন ছিল কেবল আইসিসির আসরগুলোতে। প্রথমবারের মতো এবার দ্বিপাক্ষিক সিরিজেও দেখা যাবে এই প্রযুক্তি। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজে থাকবে রিভিউ নেওয়ার সুযোগ।
  • আইপিএলে অনেক ‘স্যালুট’ দিতে চান কটরেল
    বোলিং দিয়ে যতটা, শেলডন কটরেল সম্ভবত তার চেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন উদযাপন দিয়ে। উইকেট পেলেই সামরিক কায়দায় খানিকটা মার্চপাস্ট করে ঠুকে দেন স্যালুট! এবারের আইপিএলে নিজের সেই উদযাপন অনেকবার দেখাতে চান এই ক্যারিবিয়াস পেসার, স্মরণীয় করে রাখতে চান নিজের প্রথম আইপিএল।
  • ‘কেউ ব্ল্যাক লাইভস ম্যাটার ভোলেনি’, হোল্ডিংকে আর্চার
    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানাতে ম্যাচ শুরুর আগে খেলোয়াড়দের হাঁটু গেড়ে বসা বন্ধ করে দেওয়ায় কদিন আগে ইসিবির সমালোচনা করেন মাইকেল হোল্ডিং। ক্যারিবিয়ান কিংবদন্তিকে আশ্বস্ত করে জফ্রা আর্চার জানালেন, বিশ্বজুড়ে চলা এই আন্দোলন ভুলে যায়নি ইংল্যান্ডের ক্রিকেট।
  • স্লোয়ার ডেলিভারির নতুন চমক আনছেন ব্রাভো
    করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতিতে নতুন এক ধরনের স্লোয়ার ডেলিভারি নিয়ে কাজ করেছেন ডোয়াইন ব্রাভো। এবারের আইপিএলেই নিজের সেই ঝলক দেখাতে চান ক্যারিবিয়ান অলরাউন্ডার। এই আসরে ভাঙতে চান নিজের রেকর্ডও।
  • সিমন্স-ব্রাভোর ব্যাটে সিপিএল শিরোপা ত্রিনবাগোর
    ভালো শুরু পাওয়া সেন্ট লুসিয়া জুকসের সংগ্রহ খুব একটা বড় হতে দিলেন না কাইরন পোলার্ড। দারুণ ব্যাটিংয়ে বাকিটুকু সারলেন লেন্ডল সিমন্স ও ডোয়াইন ব্রাভো। অবিচ্ছিন্ন শতরানের জুটিতে ত্রিনবাগো নাইট রাইডার্সকে এনে দিলেন সিপিএল শিরোপা।
  • ক্যারিয়ার শেষের ছবি আঁকছেন স্যামি
    আগামী ডিসেম্বরে বয়স পূর্ণ হবে ৩৭, ভাটার টান নিজের পারফরম্যান্সেও। ড্যারেন স্যামি বুঝে গেছেন, তার ক্যারিয়ার পৌঁছে গেছে গোধূলি বেলায়। ক্যারিয়ারের ইতি টানার সম্ভাব্য পথ তাই ভাবতে শুরু করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। তার  চাওয়া, সেন্ট লুসিয়ায় নিজের নামে নামকরণ হওয়া স্টেডিয়ামে ঘরের দর্শকদের সামনে বিদায় জানাবেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।
  • ১০ ছক্কায় ১০০, পুরানের নতুন স্বাদ
    বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় এখন বেশ কাঙ্ক্ষিত নাম নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলেরও তিনি গুরুত্বপূর্ণ অংশ। তবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ছিল না বাঁহাতি এই ব্যাটসম্যানের। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বিস্ফোরক ব্যাটিংয়ে সেই স্বাদ এবার পেয়ে গেলেন পুরান। নিজের প্রথম সেঞ্চুরিতে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সেকে এনে দিলেন দারুণ জয়।
  • ৯ ছক্কায় পোলার্ডের ৭২
    কাইরন পোলার্ড যখন ব্যাটিংয়ে নামলেন, পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল দল। জয়ের জন্য চাই ওভারপ্রতি ১১ রানের বেশি। সেখান থেকে কী দুর্দান্ত এক ইনিংসই না খেললেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। ঝড়ো ইনিংসে দলকে রোমাঞ্চকর জয় উপহার দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • টি-টোয়েন্টিতে ৫০০ উইকেটের চূড়ায় ব্রাভো
    আগের ম্যাচেই ফুরোতে পারত অপেক্ষা। কিন্তু চার ওভারে পাননি কোনো উইকেট। পরের ম্যাচে লাগল কেবল চার বল। প্রথম বোলার হিসেবে ডোয়াইন ব্রাভো পা রাখলেন ৫০০ টি-টোয়েন্টি উইকেটের চূড়ায়।
  • ‘কালু’ ডাকা নিয়ে ইশান্তের ওপর ক্ষোভ নেই স্যামির
    বর্ণবাদী নামে ডাকা নিয়ে ইশান্ত শর্মার ওপর কোনো ক্ষোভ পুষে রাখেননি ড্যারেন স্যামি। ওই অধ্যায় পেছনে ফেলে তিনি তাকাচ্ছেন সামনে। তবে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ক্যারিবিয়ান অধিনায়ক বলছেন, ভবিষ্যতে এমন কিছু হলে আবারও উচ্চকিত হবেন তিনি।
  • ১৫ বছর আগের টস বিতর্ক ও ‘অটল’ পন্টিং
    টস জয়ের পর রিকি পন্টিংয়ের সিদ্ধান্ত নিয়ে তোলপাড়, এরপর স্নায়ুক্ষয়ী চার দিনে রোমাঞ্চকর লড়াই। ২০০৫ অ্যাশেজের এজবাস্টন টেস্ট আলাদা জায়গা নিয়ে আছে ক্রিকেট ইতিহাসের রুদ্ধশ্বাস লড়াইগুলির মধ্যে। সেই ম্যাচ শুরুর ১৫ বছর পূর্তিতে ওই সময়ের অস্ট্রেলিয়া অধিনায়ক পন্টিং শোনালেন টস জয়ের পর তার বিতর্কিত সিদ্ধান্তের প্রেক্ষাপট।
  • স্মিথ-পোলার্ডদের আইপিএলের পথ পরিষ্কার হলো
    অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। অক্টোবরের ৪, ৬ ও ৯ তারিখ হওয়ার কথা ছিল এই সিরিজ। এটি স্থগিত হওয়ায় দুই দলের ক্রিকেটারদের আইপিএলে অংশ নেওয়ার পথ পরিষ্কার হলো আরও।
  • আইপিএলের জন্য উইন্ডিজ সফরের সময় পাচ্ছে না দ. আফ্রিকা!
    দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আইপিএলের জন্য সেপ্টেম্বরে সময় বের করতে না পারা প্রোটিয়ারা অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করেছে ক্যারিবিয়ান সফর।
  • উইন্ডিজকে হারিয়ে উইজডেন ট্রফি ইংল্যান্ডের
    পুরো একটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কাজটা কঠিন হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জন্য। তারপরও, ক্যারিবিয়ানদের বাজে ব্যাটিং আর নিজেদের দারুণ বোলিং-ফিল্ডিংয়ে শেষ পর্যন্ত সহজেই জিতেছে জো রুটের দল। প্রথম টেস্টে হারা ইংলিশরা ঘুরে দাঁড়িয়ে পুনরুদ্ধার করেছে উইজডেন ট্রফি।
  • কিংবদন্তি সোবার্সের ৫ অমর কীর্তি
    ব্যাটিংয়ে তাকে রাখতে হয় সর্বকালের সেরাদের ছোট্ট তালিকায়। শুধু বোলিং দিয়েও জায়গা করে নিতে পারতেন ওয়েস্ট ইন্ডিজ দলে। ফিল্ডিংয়ে ছিলেন অসাধারণ। সব মিলিয়ে স্যার গ্যারি সোবার্স যেন আদর্শ এক অলরাউন্ডারের প্রতিচ্ছবি। সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে যেমন প্রায় অবিসংবাদিত স্যার ডন ব্র্যাডম্যান, তেমনি সোবার্সকে মনে করা হয় সর্বকালের সেরা ক্রিকেটার। জীবনের পথচলায় এই ক্যারিবিয়ান কিংবদন্তি পূর্ণ করলেন ৮৪ বছর।
  • বৃষ্টিতে ভেসে গেল ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিন
    আবহাওয়ার পূর্বাভাসেই ছিল শঙ্কা, হলোও তাই। বৃষ্টিতে ভেসে গেল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় টেস্টের চতুর্থ দিন। লম্বা সময় অপেক্ষা করেও বল মাঠে গড়াল না।
  • ব্রডের আঘাতে এলোমেলো উইন্ডিজ
    সকালে ৪ উইকেট নিয়ে গুটিয়ে দিলেন ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস। শেষ বেলায় ২ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুতেও নাড়িয়ে দিলেন সফরকারীদের। স্টুয়ার্ট ব্রডের দারুণ বোলিংয়ে তৃতীয় টেস্টে জয়ের পথে এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • ব্রড ঝড়ের পর বিপদে উইন্ডিজ
    দিনের শুরুতে দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় নতুন বলে কাঁপিয়ে দেয় ইংলিশদের। দিক হারা দলকে ঝড়ো ব্যাটিংয়ে টানেন স্টুয়ার্ট ব্রড। পরে বোলিংয়েও রাখেন অবদান। সঙ্গে অন্যরাও এগিয়ে আসায় ম্যাচে নিয়ন্ত্রণ দৃঢ় করেছে ইংল্যান্ড।
  • অ্যামব্রোসের ২৬ বছর পর রোচ
    সেই ১৯৯৪ সালে ২০০ টেস্ট উইকেট পূর্ণ করেছিলেন কার্টলি অ্যামব্রোস। সময়ের পরিক্রমায় তিনি ৩০০ পেরিয়ে ছুঁয়েছিলেন ৪০০ টেস্ট উইকেট। এরপর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান, সেটিও প্রায় দুই দশক হতে চলল। দীর্ঘ এই সময়ে ২০০ উইকেটের ক্লাবে জায়গা করে নিতে পারছিলেন না ওয়েস্ট ইন্ডিজের আর কেউ। অবশেষে সেই খরা ঘোচালেন কেমার রোচ।
  • পোপ-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দৃঢ় ভিত
    সিরিজে রান ছিল না অলি পোপের ব্যাটে। দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল জস বাটলারের। খুব প্রয়োজনের সময় দাঁড়িয়ে গেলেন দুই ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • উইজডেন ট্রফি হয়ে যাচ্ছে ‘রিচার্ডস-বোথাম ট্রফি’
    উইজডেন ট্রফির ফয়সালা হতে যাচ্ছে শুক্রবার শুরু হতে যাওয়া ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে। এটিই শেষবার! উইজডেন ট্রফির জন্য আর লড়াই করবে না ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। দুই দেশের ক্রিকেট লড়াইয়ের নাম যাচ্ছে পাল্টে। পরের সিরিজ থেকে এই দুই দলের লড়াইয়ের কেতাবি নাম হবে ‘রিচার্ডস-বোথাম ট্রফি।’
  • তৃতীয় টেস্টের দলে ফিরলেন আর্চার-অ্যান্ডারসন-উড
    এই যাত্রায় কমের ওপর দিয়ে বেঁচে যাওয়া জফ্রা আর্চার অনুমিতভাবে জায়গা পেয়েছেন তৃতীয় টেস্টের দলে। বিশ্রাম কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচের দলে ফিরেছেন জেমস অ্যান্ডারসন ও মার্ক উড।
  • আর্চারের পাশে সবাইকে চান হোল্ডার
    মাঠের লড়াইয়ে এখন প্রবল প্রতিপক্ষ জেসন হোল্ডার ও জফ্রা আর্চার। তবে লড়াই তো একটা চলছে মাঠের বাইরেও, যা ক্রিকেট ছাপিয়ে ছুঁয়ে যায় জীবনের সীমানা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক কাতারেই সামিল দুজন। বিশ্ব ক্রিকেটের স্বার্থেই আর্চারের পাশে থাকা উচিত সবার, বলছেন হোল্ডার।
  • শেষ টেস্টে হোপকে বিশ্রাম দেওয়ার পরামর্শ অ্যামব্রোসের
    টেস্টে নিজেকে হারিয়ে খোঁজা শেই হোপের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন কার্টলি অ্যামব্রোস। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এই পেসার ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে তরুণ ব্যাটসম্যানকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন।
  • দারুণ জয়ে সমতা ফেরাল ইংল্যান্ড
    ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সময়ও যেন ইংল্যান্ডের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছিল। সেই লড়াইয়ে জিতে টেস্ট সিরিজে সমতা ফিরিয়েছে জো রুটের দল। পঞ্চম দিন সকালে তারা টি-টোয়েন্টি ঘরানার ব্যাটিংয়ের পর দারুণ বোলিংয়ে গুটিয়ে দিয়েছে ক্যারিবিয়ানদের।
  • ব্যাটিং ধসে চাপে উইন্ডিজ
    ব্যাটিং ধসে দ্বিতীয় টেস্টে চাপে পড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। নাটকীয় মোড় নিয়েছে সিরিজের দ্বিতীয় টেস্ট। তাদের পরিস্থিতি হতে পারতো আরও খারাপ। কোনোমতে ফলোঅন এড়াতে পেরেছে সফরকারীরা। বড় লিড নেওয়া ইংল্যান্ড রান তুলছে দ্রুত। শেষ দিনে ওল্ড ট্র্যাফোর্ডে হাতছানি দিচ্ছে রোমাঞ্চকর লড়াইয়ের।
  • বৃষ্টিতে ভেসে গেল ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিন
    বৃষ্টিতে ভেসে গেছে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে সমতা ফেরানোর কাজটা এতে আরও কঠিন হয়ে গেল ইংল্যান্ডের জন্য।
  • স্টোকস-সিবলির সেঞ্চুরির পর চাপে উইন্ডিজ
    উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা আছে, কন্ডিশনও সহায়ক। ইংলিশ ব্যাটসম্যানদের দারুণ পরীক্ষা নিলেন ক্যারিবিয়ান পেসাররা। মাটি কামড়ে কঠিন সময় পার করে দেওয়া বেন স্টোকস, ডম সিবলি পেলেন সেঞ্চুরির দেখা। তাদের আড়াইশ ছাড়ানো জুটিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে ইংল্যান্ড। জবাবে ইনিংসের শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের; দিনের শেষ বেলায় হারিয়েছে উইকেট।
  • সিবলি-স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ভিত
    জমে যাওয়া জুটি ভাঙার সুবর্ণ সুযোগ পেয়ে হারালেন জেসন হোল্ডার; স্লিপে ডম সিবলির সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না ক্যারিবিয়ান অধিনায়ক। জীবন পেয়ে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন সিবলি। তার সঙ্গে বেন স্টোকসের শতরানের জুটিতে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহের ভিত গড়েছে ইংল্যান্ড।
  • হোল্ডারের ক্যারিয়ার সেরা রেটিং ও র‍্যাঙ্কিং
    দুর্দান্ত বোলিং করে নতুন উচ্চতা স্পর্শ করেছেন জেসন হোল্ডার। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে হাতে ধরা দিয়েছে নতুন অর্জন। প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসির টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থানে। পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।
  • ‘অসাধারণ ওয়েস্ট ইন্ডিজ, অবিশ্বাস্য ওয়েস্ট ইন্ডিজ’
    ড্যানি মরিসন বলছেন, ‘জাদুকরি ওয়েস্ট ইন্ডিজ।’ মাইকেল ভনের কাছে ওয়েস্ট ইন্ডিজের জয় মনে হচ্ছে ‘অবিশ্বাস্য।’ ভিভ রিচার্ডস থেকে ব্রায়ান লারা, শচিন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, ভিভিসএল লক্ষন, ইয়ান বিশপসহ অনেকেই ক্রিকেট ফেরার ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন উচ্ছ্বসিত প্রতিক্রিয়া।
  • ‘বিশাল হৃদয়’ গ্যাব্রিয়েল ও হোল্ডারের ‘স্পেশাল’ জয়
    ইংল্যান্ড সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল দলে ছিলেন না শ্যানন গ্যাব্রিয়েল। চোটের কারণে পুনর্বাসনে ছিলেন এই ফাস্ট বোলার। পরে ফিটনেসে নাটকীয়ভাবে উন্নতি হওয়ায় জায়গা পেয়ে যান দলে। সেই তিনিই প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত জয়ের নায়ক! ম্যাচ সেরা গ্যাব্রিয়েলকে তাই স্তুতির জোয়ারে ভাসিয়েছেন জেসন হোল্ডার। এই জয়টিকে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বলছেন বিশেষ কিছু।
  • আর্চারের তোপ সামলে উইন্ডিজের দারুণ জয়
    ক্রিকেট তার সব নাটকীয়তা নিয়ে হাজির হলো সাউথ্যাম্পটন টেস্টের শেষ দিনে। ব্যাট হাতে ২৩ রানের ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর বল হাতে ক্যারিবিয়ানদের কাঁপিয়ে দিলেন জফ্রা আর্চার। তার তোপ সামলে দলকে কক্ষপথে ফেরালেন জার্মেইন ব্ল্যাকউড। এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের দারুণ ইনিংসে চ্যালেঞ্জিং রান তাড়ায় জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • শেষ বেলার রোমাঞ্চে আশায় উইন্ডিজ
    জ্যাক ক্রলি ও বেন স্টোকসের জুটিতে ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে লাগাম হাতছাড়া হতে বসেছিল। দারুণ এক ডেলিভারিতে আবার স্টোকসকে ফেরালেন জেসন হোল্ডার। ক্রলিকে বিদায় করলেন আলজারি জোসেফ। ৭ বলের মধ্যে পাল্টে গেল দৃশ্যপট। জয়ের পাল্লা ঝুলে থাকল ক্যারিবিয়ানদের দিকেই।
  • উইন্ডিজের শতরানের লিডের পর ইংল্যান্ডের সাবধানী ব্যাটিং
    শুরুতে দলকে টানলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। পরে পথ দেখালেন শেন ডাওরিচ। তাদের দুই ফিফটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে শত রানের লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে সাবধানী ব্যাটিংয়ে দিনের শেষ বেলা পার করে দিয়েছেন ইংল্যান্ডের দুই ওপেনার।
  • মহাপরিকল্পনা নিয়ে আগামী মাসে শুরু হচ্ছে সিপিএল
    ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) আয়োজনে স্থানীয় সরকার থেকে অনুমোদন পেয়েছে টুর্নামেন্ট আয়োজকরা। আগামী ১৮ অগাস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ওয়েস্ট ইন্ডিজের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি আসর। করোনাভাইরাস পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজনে নেওয়া হয়েছে বিশাল পরিকল্পনা।
  • ৬ উইকেটের পর হোল্ডারের চাওয়া সেঞ্চুরি
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে জেসন হোল্ডার নাকাল করেছেন ইংলিশ ব্যাটিং। তবে তিনি তো অলরাউন্ডার, কাজ তাই শেষ নয় এখনই! ক্যারিবিয়ান অধিনায়ক বলছেন, এবার তিনি চান ব্যাট হাতে সেঞ্চুরি।
  • হোল্ডারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিধ্বস্ত ইংল্যান্ড
    দুর্দান্ত একটি দিন কাটল ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডারের। নিলেন তিনটি সফল রিভিউ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পেলেন ছয় উইকেট। এই অলরাউন্ডারের আলো ঝলমলে দিনে সাউথ্যাম্পটন টেস্টে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ।
  • সাকিবের ১০ বছর পর হোল্ডার
    করোনাভাইরাস বিরতির পর প্রথম আন্তর্জাতিক ম্যাচটি অসাধারণ বোলিংয়ে রাঙালেন জেসন হোল্ডার। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ৬ উইকেট। গড়লেন বিরল এক কীর্তিও। ইংল্যান্ডে ১০ বছর পর টেস্ট ইনিংসে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো অধিনায়ক। সবশেষ এই অভিজ্ঞতা হয়েছিল সাকিব আল হাসানের।
  • ক্রিকেট ফেরার দিন ম্লান বৃষ্টিতে
    দীর্ঘ, ক্লান্তিকর অপেক্ষা ফুরাল। ১১৭ দিন পর মাঠে গড়াল আন্তর্জাতিক ক্রিকেট। তবে প্রত্যাবর্তনের দিনটির বেশিরভাগ সময় ভেসে গেল বৃষ্টিতে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সাউথ্যাম্পটন টেস্ট শুরুর দিনে খেলা হলো কেবল ৮২ মিনিট।
  • ‘এক নম্বর তো আমি’, স্টোকসের সঙ্গে লড়াই নিয়ে হোল্ডার
    প্রায় চার মাস বিরতির পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। বহু আলোচিত ও প্রতীক্ষিত ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরু হচ্ছে বুধবার। দুই দলের এই লড়াইয়ের গতিপথ অনেকটা নির্ভর করবে দুই অলরাউন্ডারের ওপর। দুজনই এই টেস্টে নেতৃত্ব দেবেন দুই দলকে। কেমন জমবে জেসন হোল্ডার ও বেন স্টোকসের লড়াই? ক্যারিবিয়ান অধিনায়ক হোল্ডার মনে করিয়ে দিলেন, র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তিনিই।
  • স্টোকসকে নিয়ে সতর্ক সিমন্স
    নিয়মিত ব্যাটে-বলে অবদান রেখে চলেছেন বেন স্টোকস। এখন পেলেন ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। উপলক্ষ রাঙাতে উন্মুখ হয়ে থাকতে পারেন এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স তাই সতর্ক স্টোকসকে নিয়ে।
  • ওয়েস্ট ইন্ডিজকে ৪ দিনে টেস্ট জেতার পরামর্শ লারার!
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে পাঁচ দিন টিকতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ, মনে করেন ব্রায়ান লারা। তাই উত্তরসূরিদের চার দিনের মধ্যে জেতার চেষ্টার পরামর্শ দিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • ‘বন্ধু’ রোচকে তিনশর উচ্চতায় দেখছেন ওয়ালশ
    দুজনের বয়সের ব্যবধান ২৫ বছর। তবে একটা বড় মিল, দুই যুগে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণের কাণ্ডারি দুজন। বোলিংই কাছাকাছি এনেছে কোর্টনি ওয়ালশ ও কেমার রোচকে, গড়ে উঠেছে বন্ধুত্ব। রোচ এখন দাঁড়িয়ে ২০০ টেস্ট উইকেটের সামনে। ওয়ালশের বিশ্বাস, চোটে না পড়লে ৩০০ উইকেট পর্যন্ত অনায়াসেই যেতে পারবেন রোচ।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • ক্যারিবীয় মহানায়ক যেবার খেলেছিলেন ঢাকায়
    চোটের কাছে হার মেনে ৩৩ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন এভারটন উইকস। কিন্তু ক্রিকেট প্রেমে মগ্ন মনের তেষ্টা তো তখনও মেটেনি! আত্মার খোরাক জোগাতে তাই প্রথম শ্রেণির ক্রিকেট, এমসিসি, কমনওয়েলথ একাদশের মতো দলগুলিতে খেলে গেছেন উইকস। সফরও করেছেন অনেক। সেই পথচলাতেই একবার তার পা পড়েছিল ঢাকায়।
  • অ্যান্ডারসনের বোলিংয়ের মুগ্ধ দর্শক রোচ
    কদিন পরই দুজন হবেন প্রবল প্রতিপক্ষ। দুই দলের পেস আক্রমণের মূল অস্ত্র তারা দুজন। তবে মাঠের লড়াই শুরুর আগে একজন কেবলই আরেকজনের ভক্ত। ক্যারিবিয়ান ফাস্ট বোলার কেমার রোচ বলছেন, ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসনের বোলিং মুগ্ধ হয়ে দেখেন তিনি।
  • ক্যারিবিয়ানদের আত্মবিশ্বাস যোগাচ্ছে হেডিংলি টেস্ট জয়
    ইংল্যান্ডে সবশেষ সফরের টেস্ট জয়ের স্মৃতি থেকে আত্মবিশ্বাস পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। কোচ ফিল সিমন্স জানিয়েছেন, হেডিংলি টেস্টের সাফল্যের পথ ধরে এগিয়ে যেতে চান এবার।
  • রিজার্ভ থেকে উইন্ডিজ টেস্ট দলে গ্যাব্রিয়েল
    চোট থেকে সেরে ওঠা শ্যানন গ্যাব্রিয়েল ভালো করেছেন প্রস্তুতি ম্যাচে। ফিটনেসের প্রমাণ দিয়ে অভিজ্ঞ এই পেসার রিজার্ভ থেকে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে।
  • স্টোকসদের জার্সিতেও থাকছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    ওয়েস্ট ইন্ডিজ ঘোষণা দিয়েছে আগেই। এবার জানাল ইংল্যান্ডও। আসন্ন টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের মতো ইংলিশ ক্রিকেটারদের জার্সিতেও খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’
  • সিমন্সকে বরখাস্তের ভাবনা নেই ওয়েস্ট ইন্ডিজের
    প্রধান কোচ ফিল সিমন্সের চাকরি হুমকিতে নেই বলে জানিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। এই পদের জন্য সিমন্সই সঠিক ব্যক্তি বলে মনে করেন বোর্ড প্রেসিডেন্ট রিকি স্কেরিট।
  • চলে গেলেন ক্যারিবিয়ান কিংবদন্তি এভারটন উইকস
    ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার এভারটন উইকস আর নেই। দীর্ঘদিন অসুস্থতায় ভুগে বুধবার বারবাডোজে নিজ বাড়িতে মারা গেছেন সাবেক এই ব্যাটসম্যান।
  • ওয়েস্ট ইন্ডিজ কোচ সিমন্সকে বরখাস্তের দাবি
    ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ফিল সিমন্সকে বরখাস্ত করার দাবি তুলেছেন বারবাডোজ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কনডে রিলে। ইংল্যান্ডে টিম হোটেলে ‘জীবাণুমুক্ত’ পরিবেশ থেকে বেরিয়ে শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়ে সিমন্স সফরে থাকা বাকি ক্যারিবিয়ানদের ‘জীবন ঝুঁকিতে ফেলেছেন’ বলে মনে করেন এই বোর্ড পরিচালক।
  • হোল্ডারদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের জার্সিতে খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’ বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য এই উদ্যোগ নিয়েছে ক্যারিবিয়ানরা।
  • শেষকৃত্যে যোগ দিয়ে ঘরবন্দি উইন্ডিজ কোচ
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট শুরুর দিন এগিয়ে আসছে। কিন্তু প্রস্তুতি পর্বের একটা উল্লেখযোগ্য সময় ওয়েস্ট ইন্ডিজ দল পাচ্ছে না কোচ ফিল সিমন্সকে। ম্যানচেস্টারে টিম হোটেলে ‘জীবাণুমুক্ত’ পরিবেশ থেকে বেরিয়ে একটি শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেওয়ার পর হোটেল কক্ষেই স্বেচ্ছা-আইসোলেশনে আছেন সিমন্স।
  • ক্যারিবিয়ান বোলিং আক্রমণ নিয়ে সতর্ক ইংল্যান্ড
    ক্যারিবিয়ানে খুব ভুগিয়েছিলেন কেমার রোচ, আলজারি জোসেফ, শ্যানন গ্যাব্রিয়েলরা। তাদের দারুণ বোলিংয়ের জন্য যে সিরিজ হেরে আসতে হয়েছিল মনে আছে জো রুটের। ইংলিশ টেস্ট অধিনায়ক জানালেন, ঘরের মাঠে তাদের মুখোমুখি হতে এবার প্রস্তুত তারা।
  • ‘ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ হবে লিটমাস টেস্ট’
    প্রায় চার মাস পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনাভাইরাস পরিস্থিতিতে কোন রূপে ধরা দেবে ক্রিকেট, গোটা ক্রিকেট বিশ্বই তাকিয়ে থাকবে আগ্রহ নিয়ে। আগামী মাসের এই টেস্ট সিরিজটিকে তাই ‘লিটমাস টেস্ট’ হিসেবে দেখছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক।
  • ডি ভিলিয়ার্সের জন্য ডাবল সেঞ্চুরি পাননি গেইল!
    যদি এবি ডি ভিলিয়ার্স না নামতেন আর অমন করে বোলারদের ওপর চড়াও না হতেন-কি হতে পারতো এখনও ভাবেন ক্রিস গেইল। ক্যারিবিয়ান বিস্ফোরক এই ওপেনারের বিশ্বাস, তেমনটা না হলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে সেই ম্যাচে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি পেয়ে যেতেন তিনি।
  • জীবনের সঙ্গে টেস্ট ক্রিকেটের মিল দেখেন গেইল
    টি-টোয়েন্টির চোখ ধাঁধানো সাফল্যে প্রায়ই আড়ালে পড়ে যায় বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ক্রিস গেইলের অর্জন। ক্যারিবিয়ানদের হয়ে খেলেছেন একশর বেশি টেস্ট, আছে ট্রিপল সেঞ্চুরি। এই বাঁহাতি ওপেনারের কাছে টেস্ট ক্রিকেটই সবচেয়ে চ্যালেঞ্জিং। এই সংস্করণের সঙ্গে মিল খুঁজে পান জীবনের।
  • উইন্ডিজ টেস্ট দলে যুক্ত হতে পারেন গ্যাব্রিয়েল
    চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় জায়গা পাননি মূল দলে। তবে এখন পুরোপুরি ফিট হয়ে উঠেছেন শ্যানন গ্যাব্রিয়েল। ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে যুক্ত করা হতে পারে অভিজ্ঞ এই পেসারকে।
  • এনটিনির চোখে কঠিনতম ব্যাটসম্যান লারা
    অস্ট্রেলিয়া, ভারত সফর ছিল মাখায়া এনটিনির জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। তবে এই দুই দেশের কেউ নয়, দক্ষিণ আফ্রিকার সাবেক এই পেসারের চোখে তার মুখোমুখি হওয়া কঠিনতম ব্যাটসম্যান ব্রায়ান লারা।
  • দুঃসময়ে ব্র্যাথওয়েটের দাওয়াই হেইন্স
    ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে এতটা বাজে সময় আর আসেনি ক্রেইগ ব্র্যাথওয়েটের। দুই বছর হতে চলেছে, তার ব্যাটে নেই ফিফটি। ফর্মে ফিরতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজের ওপেনার কথা বলেছেন এক পূর্বসূরীর সঙ্গে। কিংবদন্তি ওপেনার ডেসমন্ড হেইন্সের পরামর্শে ব্র্যাথওয়েট চেষ্টা করছেন আত্মবিশ্বাস ফিরে পেতে।
  • টেস্টে নিজেকে খুঁজে ফিরছেন হোপ
    পাঁচ বছরের টেস্ট ক্যারিয়ার, রান হয়নি দেড় হাজারও। সেঞ্চুরি কেবল দুটি! প্রায় তিন বছর আগে হেডিংলি টেস্টের দুই ইনিংসে করেছিলেন সেঞ্চুরি দুটি। এরপর শুধুই অপেক্ষা; আবারও তিন অঙ্ক ছোঁয়ার, নিজেকে মেলে ধরার। তবে হতাশ নন শেই হোপ। টেস্টে পায়ের নিচে মাটি শক্ত করতে চান নিজের সামর্থ্যে আস্থা রেখে।
  • ‘যেকোনো দলকে চ্যালেঞ্জ জানাতে পারে ক্যারিবিয়ান বোলিং’
    কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডাররা অনেক দিন ধরে টানছেন ওয়েস্ট ইন্ডিজকে। এরই মধ্যে চলে এসেছে বেশ কয়েকজন সম্ভাবনাময় পেসার। অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলে গড়া পেস আক্রমণের সম্ভাবনায় রোমাঞ্চিত রডি ইস্টউইক। রোচ-গ্যাব্রিয়েলদের মাঝে ক্যারিবিয়ানদের সহকারী কোচ দেখছেন বিশ্বের যেকোনো দলকে চ্যালেঞ্জ জানানোর সামর্থ্য।
  • ‘সিরিজ চলার সময় আর্চারের সঙ্গে কোনো বন্ধুত্ব নয়’
    জন্ম বার্বাডোজে। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। স্বাভাবিকভাবেই জফ্রা আর্চারের বন্ধু আছে ক্যারিবিয়ান দলে। সেটাই ফুটে উঠল ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচের কথায়। তবে অভিজ্ঞ এই পেসার পরিষ্কার জানিয়ে দিলেন, আসছে তিন ম্যাচের সিরিজ চলার সময়ে আর্চারের সঙ্গে বন্ধুত্বের কথা ভুলে থাকবেন তারা।
  • ‘আমরা কেন গিনিপিগ’, প্রশ্ন ক্যারিবিয়ান কিংবদন্তির
    সফরে আছে নানা উদ্বেগ, শঙ্কা। কিন্তু নেই কোনো আর্থিক লাভ! অ্যান্ডি রবার্টস তাই ভেবে পাচ্ছেন না, এই দুর্যোগ সময়ে কেন ইংল্যান্ডে দল পাঠাল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ! ক্যারিবিয়ান কিংবদন্তির প্রশ্ন, টাকা-পয়সা না পেয়ে কেন নিজেদের এভাবে গিনিপিগ বানানো হলো।
  • ‘কালু’ নামে ডেকে এখনও স্যামির ‘ভাই’
    সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে ‘কালু’ নামে ডাকতেন, এমন একজন ক্রিকেটার যোগাযোগ করেছেন তার সঙ্গে। একসময় স্যামি যাকে বলেছিলেন ‘আজীবনের ভাই’। ‘কালু’ নামের অর্থ জানার পরও সম্পর্ক বদলায়নি, এখনও তাকে ভাইয়ের মতোই দেখেন স্যামি। তবে ক্যারিবিয়ান অলরাউন্ডার এটিও জানালেন, ওই ক্রিকেটারের সঙ্গে তার কথা চলছে এবং তাকে বর্ণবাদের ব্যাপারটি শেখানোর চেষ্টা করছেন।
  • ইংল্যান্ডে ‘নিরাপদ’ অনুভব করছে ওয়েস্ট ইন্ডিজ
    সফরের আগে মনে ছিল উদ্বেগ, শঙ্কা। ইংল্যান্ডে পৌঁছানোর পর সে সব অনেকটাই কেটে গেছে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার জানালেন, ম্যানচেস্টারে নিরাপদ অনুভব করছেন তারা।
  • প্রতিশোধ নয়, ব্রাভোর চাওয়া সম্মান
    বর্ণবাদ নিয়ে সতীর্থদের পাশাপাশি এবার আওয়াজ তুললেন ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার বললেন, যথেষ্ট হয়েছে বঞ্চনা, সময় এখন সম্মান ও সমতার।
  • ইশান্তের পোস্টে প্রমাণ, ক্ষমা চাওয়ার দাবি স্যামির
    আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে বর্ণবাদী নামে ডাকার একটা প্রমাণ মিলেছে। ইনস্টাগ্রামে ইশান্ত শর্মার পুরানো এক পোস্ট নিশ্চিত করেছে, ক্যারিবিয়ান অলরাউন্ডারকে ‘কালু’ নামে ডাকা হত।
  • ইংল্যান্ডে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল
    তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। করোনাভাইরাস বিরতির পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট।
  • সেরাদের একজন হওয়ার স্বপ্ন টমাসের
    গতির ঝড় তুলে নজর কাড়া ওশেন টমাস মুখিয়ে আছেন লাল বলে নিজের সামর্থ্য দেখাতে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট খেলতে অপেক্ষায় আছেন এই পেসার।
  • আইপিএলে স্যামি ও থিসারাকে ডাকা হতো ‘কালু’
    এতদিন যেটিকে প্রশংসা মনে করে আসছিলেন ড্যারেন স্যামি, এখন জানতে পারলেন, সেটি ছিল আসলে বর্ণবাদী ডাক! ক্যারিবিয়ান অলরাউন্ডার তাই চটেছেন বেজায়। দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক বলছেন, আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদে তাকে ও শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে ডাকা হতো ‘কালু’ নামে।
  • লারার ৩৭৫ ও ৫০১ রানের স্বাক্ষী যারা
    ১৯৯৪ সালের ৬ জুন। এজবাস্টনে বিকেল যখন সাড়ে ৫টা, থমকে দাঁড়াল যেন সময়। জন মরিসের বল বাউন্ডারিতে পাঠিয়ে ব্রায়ান লারা পা রাখলেন এমন এক উচ্চতায়, যেখানে আগে পা পড়েনি কোনো মানব সন্তানের। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম পাঁচশ রানের ইনিংস!
  • হেটমায়ার-ব্রাভোদের ওপর ক্ষোভ নেই বোর্ডের
    বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরে যাচ্ছেন না তিন ক্রিকেটার। তবে ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নয় বোর্ড। বরং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেছেন, এই তিনজনের সিদ্ধান্ত বোর্ড মেনে নিয়েছে এবং সম্মানও করছে।
  • ইংল্যান্ড সফরকে ব্রাভো-হেটমায়ার-পলের ‘না’
    ইংল্যান্ড সফরে যাওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পল। তিনটি টেস্ট খেলতে ২৫ সদস্যের দল নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • তিন সপ্তাহে তিন টেস্ট খেলবে ইংল্যান্ড-উইন্ডিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। অপেক্ষা এখন সরকারের অনুমোদনের, যেটিকে বলা যেতে পারে কেবল আনুষ্ঠানিকতা। পরিকল্পনামতো সবকিছু এগোলে, করোনাভাইরাস বিরতির পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।
  • বর্ণবাদের শিকার হয়েছি আমিও: গেইল
    যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু প্রবলভাবে নাড়িয়ে দিয়েছে ক্রীড়াঙ্গনকেও। ফুটবল মাঠে চলছে প্রতিবাদ। এবার ক্রিকেট তারকা ক্রিস গেইল বললেন, ক্রিকেটেও আছে বর্ণবাদের কালো থাবা। তিনি নিজেই হয়েছেন এটির শিকার।
  • ইংল্যান্ড সফরে উইন্ডিজ দলকে সবুজ সঙ্কেত
    ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরের সম্ভাবনা জোরাল হয়েছে আরও। টেলিকনফারেন্সে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভায় বৃহস্পতিবার নীতিগত অনুমোদন পেয়েছে এই সফর। এখন ক্যারিবিয়ান অঞ্চলের সরকারগুলোর অনুমোদনের অপেক্ষায় আছে বোর্ড।
  • অনুশীলনে উইন্ডিজ টেস্ট দল
    ইংল্যান্ড সফর সামনে রেখে অনুশীলন শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ক্রিকেট দল।
  • শাস্তি থেকে বেঁচে গেলেন গেইল
    শঙ্কা ছিল শাস্তি পাওয়ার। তবে নিজের ব্যাখ্যায় সিপিএলের টুর্নামেন্ট কমিটিকে সন্তুষ্ট করতে পেরেছেন ক্রিস গেইল। জ্যামাইকা তালাওয়াস ফ্র্যাঞ্চাইজি ও রামনরেশ সারওয়ানকে নিয়ে বিস্ফোরক মন্তব্যের জন্য শাস্তি পেতে হচ্ছে না ক্যারিবিয়ান বাঁহাতি ওপেনারের।
  • ‘ইংল্যান্ড সফরে ক্রিকেটারদের জোর করা হবে না’
    পরিস্থিতির উন্নতির যেই না একটু আভাস মিলেছে, সিরিজ আয়োজনে পরিকল্পনা করতে বসে গেছে দুই ক্রিকেট বোর্ড। তাতে ক্রিকেটারদের অবশ্য পুরোপুরি সায় নেই। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ জানিয়েছেন, ইংল্যান্ড সফর নিয়ে খুব উদ্বিগ্ন দেশটির ক্রিকেটাররা।
  • ওয়েস্ট ইন্ডিজে মাঠে ফিরছে ক্রিকেট
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর আবার মাঠে ফিরছে ক্রিকেট। ক্যারিবিয়ানের দ্বীপপুঞ্জ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসে আগামী ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে ভিন্সি প্রিমিয়ার লিগ (ভিপিএল) টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট। গত মার্চের পর এই প্রথম আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশে ও আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে হতে যাচ্ছে ক্রিকেট ম্যাচ।
  • শাস্তি পেতে পারেন গেইল
    জ্যামাইকা তালাওয়াস ফ্র্যাঞ্চাইজি ও রামনরেশ সারওয়ানকে নিয়ে ক্রিস গেইলের মন্তব্যের পর পেরিয়ে গেছে দুই সপ্তাহর বেশি। তবে প্রসঙ্গটি চাপা পড়ে যায়নি এখনই। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট রিকি স্কেরিটের যা ইঙ্গিত, তাতে বিস্ফোরক মন্তব্যের জন্য শাস্তি পেতে পারেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।
  • নিজেকে ৯ নম্বরে দেখে অবাক ব্রাভো
    টি-টোয়েন্টিতে তিনি মিডল অর্ডারে ব্যাট করেন নিয়মিতই। কখনও কখনও টপ অর্ডারেও। সেই ডোয়াইন ব্রাভোর নাম এখনকার ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিং অর্ডারে থাকছে ৯ নম্বরে! দলের শক্তি দেখে বিস্মিত ব্রাভোর বিশ্বাস, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ী দলটির চেয়েও ভালো ওয়েস্ট ইন্ডিজের এই দল।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন হাস্যকর: হোল্ডিং
    দুই টেস্টের সিরিজে যে পয়েন্ট, পাঁচ টেস্টের সিরিজেও তাই- আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এমন পয়েন্ট বন্টন পদ্ধতির সমালোচনা করেছেন মাইকেল হোল্ডিং। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি পেসারের কাছে পুরো বিষয়টি হাস্যকর।
  • নিজের চোখে লারার সেরা ১০ মুহূর্ত
    তাকে বলা হতো ‘প্রিন্স অব ত্রিনিদাদ’, আসলে ব্রায়ান লারা ছিলেন ২২ গজের রাজা। ব্যাট হাতে রাজত্ব করতেন প্রবল দাপটে, দুমড়ে-মুচড়ে দিতেন প্রতিপক্ষের বোলিং আক্রমণ আর মনোবল। ক্রিকেট ইতিহাসের সেরা কিছু ইনিংস এসেছে তার ব্যাট থেকে, হয়ে উঠেছেন রেকর্ডের বরপুত্র। ক্যারিয়ারের সেই রত্নভাণ্ডার থেকে ক্যারিবিয়ান কিংবদন্তি নিজেই খুঁজে নিয়েছেন পছন্দের ১০ মণি-মুক্তা।
  • গেইলের অভিযোগ উড়িয়ে দিলেন সারওয়ান
    এক সময়ের সতীর্থ তার সম্পর্কে এমন মানহানিকর কথা বলতে পারেন, ভাবতেও পারেননি রামনরেশ সারওয়ান। বড় একটা ধাক্কা খাওয়া সাবেক এই ক্যারিবিয়ান অধিনায়ক উড়িয়ে দিয়েছেন ক্রিস গেইলের সব অভিযোগ।
  • ‘ক্রিকেটীয় কারণে’ গেইলকে বাদ দিয়েছে তালাওয়াহস
    জ্যামাইকা তালাওয়াহসের ক্রিস গেইলকে ছেড়ে দেওয়ার পেছনে রামনারেশ সারওয়ানের যে কোনো হাত নেই, তা নিশ্চিত করেছে সিপিএলের দলটি। ক্রিকেটীয় ও ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।
  • ‘সারওয়ান সাপ, করোনাভাইরাসের চেয়ে খারাপ’
    সাবেক সতীর্থ রামনারেশ সারওয়ানের ওপর বেজায় ক্ষেপেছেন ক্রিস গেইল। সিপিএলের দল জ্যামাইকা তালাওয়াহসের তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে সহকারী কোচ সারওয়ানের হাত আছে বলে মনে করেন ক্যারিবিয়ান বিধ্বংসী এই ব্যাটসম্যান।
  • সিপিএলে নতুন দলে গেইল
    ২০২০ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) নতুন দলে খেলবেন ক্রিস গেইল। অষ্টম আসরের জন্য টি-টোয়েন্টির এই মহাতারকাকে দলে ভিড়িয়েছে সেন্ট লুসিয়া জুকস।
  • রাসেলের চোখে আইপিএলের পর সেরা সিপিএল
    বিসিবি কর্তারা প্রায়ই দাবি করেন, বিশ্বের দ্বিতীয় সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএল। নিজেদের নিয়ে এবার একই দাবি করলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রধান পরিচলন কর্মকর্তা (সিওও) পিট রাসেল।
  • আফ্রিদির কঠিনতম প্রতিপক্ষ লারা
    ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বল হাতে অনেক গ্রেট ব্যাটসম্যানের মুখোমুখি হয়েছেন শহীদ আফ্রিদি। অনেক ব্যাটসম্যানই তাকে উপহার দিয়েছেন কঠিন সময়। তবে ব্রায়ান লারাকে বোলিং করতে গিয়ে যে বিব্রতকর অবস্থায় পড়েছেন, সেই অভিজ্ঞতা অন্য কারও সামনে হয়নি তার। বোলার আফ্রিদি তাই কঠিনতম প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছেন লারাকেই।
  • ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে ফেভারিট নয় বর্তমান চ্যাম্পিয়নরা’
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। একমাত্র দল হিসেবে তাদের রয়েছে দুইবার শিরোপা জয়ের রেকর্ড। তবে ওয়েস্ট ইন্ডিজকে এবারের টুর্নামেন্টে ফেভারিট মনে করছেন না প্রধান নির্বাচক রজার হার্পার।
  • লারার দুই বিশ্বরেকর্ডের দুই স্বাক্ষী ও একজন ফ্রেজার
    বিশ্বরেকর্ড গড়া ইনিংসের ১০ বছর পর আবার রেকর্ড গড়া, ক্রিকেটীয় বাস্তবতায় এক মহাবিস্ময়। সেই প্রায় অসম্ভবকেই সম্ভব করেছিলেন ব্রায়ান লারা। তার ৩৭৫ ও ৪০০ রানের ইনিংস দুটি নিয়ে চর্চা হয় আজও, হতে থাকবে হয়তো যুগে যুগে। তবে মাঠে থেকে যারা ইতিহাসগড়া দুটি মুহূর্তের স্বাক্ষী, তাদের নিয়েও তো একটু আলোচনা দাবি রাখে!
  • স্রেফ খেলোয়াড় হিসেবে মানিয়ে নেওয়া কঠিন ছিল: হোল্ডার
    বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে সময়টা ভালো যাচ্ছে না। মাঝে হুট করে হারালেন নেতৃত্ব। যেন নতুন শুরু। কাজটা মোটেও সহজ নয়। জেসন হোল্ডারও জানালেন, নেতৃত্ব হারানোর পর স্রেফ খেলোয়াড় হিসেবে মানিয়ে নেওয়া ছিল বেশ কঠিন।
  • উইন্ডিজের ‘সুড়ঙ্গ শেষের আলো’ হোপ, হেটমায়ার ও পুরান
    ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অন্ধকার গলিতে ঘোরাফেরা করছে অনেক দিন ধরেই। তবে গলির শেষে আলোর রেখা দেখতে পাচ্ছেন ক্যারিবিয়ান ক্রিকেটের আলো ঝলমলে দিনের অন্যতম নায়ক মাইকেল হোল্ডিং। মূলত তিন ক্রিকেটারকে ঘিরে এই পেস বোলিং কিংবদন্তি সাহস পাচ্ছেন সুদিনের স্বপ্ন দেখার; শেই হোপ, শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরান।
  • সেই চার ছক্কার চার বছর
    ‘কার্লোস ব্র্যাথওয়েট, কা...র্লো..স ব্র্যাথওয়েট, রিমেম্বার দা নেম...!, ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চ জাগানিয়া উচ্চারণ চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ক্রিকেটীয় গল্পগাঁথায়। কলকাতার ইডেন গার্ডেনসে সেই রূপকথা রচনা করেছিলেন ব্র্যাথওয়েট। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে তার টানা চার ছক্কা ওয়েস্ট ইন্ডিজকে ভাসিয়েছিল শিরোপা জয়ের উচ্ছ্বাসে। সময়ের ভেলায় পাড়ি দিয়ে রুদ্ধশ্বাস সেই ম্যাচ চার বছর পূর্ণ করল শুক্রবার।
  • ‘রাসেল এখন আমাদের গেইল, আমাদের ব্রায়ান লারা’
    টি-টোয়েন্টিতে সবচেয়ে কাঙ্ক্ষিত খেলোয়াড়দের একজন আন্দ্রে রাসেল। আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন অনেকবার। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে বিধ্বংসী এই ব্যাটসম্যানের গুরুত্ব বোঝাতে তাকে ক্রিস গেইল ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন ডোয়াইন ব্রাভো।
  • করোনাভাইরাস: ইংল্যান্ডকে ওয়েস্ট ইন্ডিজে খেলার প্রস্তাব
    করোনাভাইরাসে থমকে গেছে পুরো ক্রীড়াঙ্গন। এমন পরিস্থিতিতে স্থগিত হওয়ার শঙ্কায় আছে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর। জুনের পরিবর্তে আগামী সেপ্টেম্বরে নতুন সূচিতে হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজ। তবে নির্ধারিত সূচিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজটি আয়োজন করার প্রস্তাব দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে উইন্ডিজের জবাব
    নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন ব্র্যান্ডন কিং। শিমরন হেটমায়ার খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। আন্দ্রে রাসেল চালালেন তাণ্ডব। বড় জয়ে টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ।
  • টমাসের তোপে লঙ্কানদের হারাল উইন্ডিজ
    এক ওভারে ৩ উইকেট নিয়ে শুরুতেই শ্রীলঙ্কাকে পেছনের পায়ে ঠেলে দিয়েছিলেন ওশেন টমাস। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দলকে কক্ষপথে ফিরিয়েছিলেন কুসল পেরেরা। বিস্ফোরক এই ব্যাটসম্যানকে থামিয়ে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ৫০০ ম্যাচ, ১০ হাজার রান
    একটি কীর্তি গড়া হয়ে গেছে মাঠে নেমেই। আরেকটি কীর্তি ব্যাট হাতে কার্যকর ইনিংস খেলার পর। এক ম্যাচেই অসাধারণ দুটি মাইফলকে পা রেখেছেন কাইরন পোলার্ড। প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেয়েছেন ৫০০ টি-টোয়েন্টি খেলার। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পা রেখেছেন ১০ হাজার টি-টোয়েন্টি রানের ঠিকানায়।
  • রোমাঞ্চকর ম্যাচে হেরে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রতিটি বলে উত্তেজনা। একটি বাউন্ডারিতে সমীকরণ সহজ হচ্ছে তো একটি উইকেটে ম্যাচ হেলে যাচ্ছে শ্রীলঙ্কার দিকে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে চেষ্টার কমতি ছিল না ওয়েস্ট ইন্ডিজের। তবে শেষরক্ষা করতে পারেনি কাইরন পোলার্ডের দল। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে তাদের হোয়াইটওয়াশ করে ছেড়েছে দিমুথ করুনারত্নের দল।  
  • আভিশকা-মেন্ডিসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার সিরিজ জয়
    পরপর দুই বলে উইকেট হারানোর অস্বস্তি উড়িয়ে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি! শুরুর ধাক্কা সামলে আভিশকা ফার্নান্দো ও কুসল মেন্ডিস খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। গড়লেন রেকর্ড জুটি। তাতে যে উচ্চতায় উঠল শ্রীলঙ্কার ইনিংস, ওয়েস্ট ইন্ডিজ পেল না তার নাগাল। লঙ্কানরা সিরিজ জিতে নিল দুই ম্যাচেই।
  • জরিমানার মিছিলে এবার ওয়েস্ট ইন্ডিজ
    মন্থর ওভাররেটের কারণে জরিমানা ইদানিং হয়ে উঠেছে যেন নিয়মিত ঘটনা। ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার পর এবার এই শাস্তি পেতে হলো ক্যারিবিয়ান ক্রিকেটারদের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলের।
  • সাত মাস পর দলে ফিরলেন রাসেল
    হাঁটুর চোটে ছিটকে পড়েছিলেন ইংল্যান্ড বিশ্বকাপের মাঝপথে। এরপর আর জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি। প্রায় সাত মাস পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল।
  • ওয়েস্ট ইন্ডিজকে ভড়কে দিয়েছিল থাইল্যান্ড
    বিশ্ব আসরে প্রথম ম্যাচ। ব্যাটিং পারফরম্যান্সে স্পষ্ট ফুটে উঠেছে অনভিজ্ঞতা। তবে বোলিংয়ে পুরো উল্টো চিত্র দেখাল থাইল্যান্ড। উজ্জীবিত পারফরম্যান্সে থাই মেয়েরা চাপে ফেলে দিয়েছিল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে। শেষ পর্যন্ত অবশ্য মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ক্যারিবিয়ানরা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।
  • পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন স্যামি
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শুরু থেকে খেলে আসছেন। মাঠে ক্রিকেটারদের পাশাপাশি মাতিয়ে রাখছেন দর্শকদের। দেশটির ক্রিকেটে বড় অবদান রাখার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ককে বেসামরিক পুরষ্কার ও সম্মানসূচক নাগরিকত্ব দিচ্ছে পাকিস্তান।
  • সড়ক দুর্ঘটনায় আহত টমাস
    জ্যামাইকায় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ পেসার ওশেন টমাস। তবে বেঁচে গেছেন গুরুতর চোটের হাত থেকে।
  • ফিটনেসের কারণে বাদ হেটমায়ার ও লুইস
    সবশেষ সিরিজে দলের সর্বোচ্চ রান স্কোরার ছিলেন এভিন লুইস। হয়েছিলেন ম্যান অব দা সিরিজ। সবশেষ ম্যাচটিতেও করেছেন সেঞ্চুরি। সেই ব্যাটসম্যানই পরের সিরিজে বাদ পড়লেন ফিটনেস পরীক্ষায় উতরাতে ব্যর্থ হওয়ায়। ফিটনেসের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা পাননি শিমরন হেটমায়ারও।
  • ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের শ্রীলঙ্কা সফর
    চার বছরেরও বেশি সময় পর শ্রীলঙ্কায় দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সিমন্সের ছক্কা ঝড়ে বিশ্ব চ্যাম্পিয়দের স্বস্তির জয়
    এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বেশ ধারাবাহিক পারফর্ম করে গেছেন লেন্ডল সিমন্স। তবে তার সেরা বিধ্বংসী চেহারা দেখা গেল দেশে ফেরার পর জাতীয় দলের হয়ে। এই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে আইরিশদের গুঁড়িয়ে সমতায় সিরিজ শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ম্যাচে উইন্ডিজের হতাশা
    সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে ম্যাচটি জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। কাইরন পোলার্ডের সৌজন্যে জয়ের সুযোগও সৃষ্টি হয়েছিল। কিন্তু অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে ওয়েস্ট ইন্ডিজকে হতাশ করল বৃষ্টি। ভেসে গেল ক্যারবিয়ানদের সিরিজ জয়ের আশা। নিশ্চিত হয়ে গেল, সিরিজ হারছে না আয়ারল্যান্ড।
  • তীরে এসে তরী ডুবল ওয়েস্ট ইন্ডিজের
    গ্রানাডায় যেন রান উৎসবে মেতেছিল দুই দল। টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের সেরা জুটি গড়লেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। ক্যারিবিয়ানে প্রথমবারের মতো দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার পথে এগিয়েই ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে হেরে গেছে কাইরন পোলার্ডের দল।
  • আবার উইন্ডিজের জার্সিতে ব্রাভো
    তার আন্তর্জাতিক ক্যারিয়ারের এপিটাফ লেখা হয়ে গিয়েছিল। কিন্তু সেখানে এখন যুক্ত করতে হবে নতুন অধ্যায়। আবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে দেখা যাবে ডোয়াইন ব্রাভোকে। ৩৬ বছর বয়সী অলরাউন্ডার ডাক পেয়েছেন আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।
  • ওয়ালশ-লুইস যুগলবন্দীতে উইন্ডিজের জয়
    সিরিজের প্রথম ম্যাচে দলকে জিতিয়েও ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশায় পুড়তে হয়েছিল এভিন লুইসকে। শেষ ম্যাচে সেই অম্ল-মধুর স্বাদ পেতে হলো না। এবার দলকে জেতানো ইনিংস পেল সেঞ্চুরির পূর্ণতা। লেগ স্পিনার হেইডেন ওয়ালশের দারুণ বোলিং যে মঞ্চ গড়ে দিয়েছিল, সেখানে দাঁড়িয়ে লুইসের সেঞ্চুরিতে ক্যারিবিয়ানরা পেল হোয়াইটওয়াশ করার স্বাদ।
  • ওয়ালশের বীরত্ব ও কটরেলের ছক্কায় উইন্ডিজের নাটকীয় জয়
    রোমাঞ্চ ও উত্তেজনা যেন প্রতিটি বলে। শেষ ওভারের একেকটি বল মেলে ধরল নাটকীয়তার নতুন রূপ। ফুল টসে রান নেই, ইয়র্কারে সিঙ্গেল। পরপর দুই বলে রান আউট হতে হতেও না হওয়া। পঞ্চম বলে ছক্কায় সবকিছুর অবসান। নয় নম্বরে নেমে হেইডেন ওয়ালশের বীরোচিত ব্যাটিং যে মঞ্চ তৈরি করে দিয়েছিল, সেখানেই দারুণ ছক্কায় শেষাঙ্কের নায়ক শেলডন কটরেল। আইরিশদের হৃদয় ভেঙে ক্যারিবিয়ানদের জয়।
  • উইন্ডিজের জয়ে লুইসের ১ রানের আক্ষেপ
    এভিন লুইসের চাওয়া তখন কেবলই ছক্কা। উড়িয়ে মারলেন তিনি ব্যারি ম্যাককার্থির বল। ডানা মেলে দিয়ে বল উড়ে চলল সীমানার দিকে। কিন্তু শেষ পর্যন্ত মুখ থুবড়ে পড়ল সীমানার একটু ভেতরে। অল্পের জন্য হলো না ছক্কা, একটুর জন্য পারলেন না লুইস। নাহ, ওয়েস্ট ইন্ডিজ হারেনি। বরং ওই শটেই নিশ্চিত হয়েছে জয়। কিন্তু বাউন্ডারিতে বরং বেড়েছে লুইসের আক্ষেপ। ১ রানের জন্য যে পেলেন না সেঞ্চুরি!
  • আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ২ ম্যাচে বিশ্রামে হোল্ডার
    আয়ারল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বিশ্রাম পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • হোপের চেয়ে দ্রুত কেবল আমলা
    দারুণ ধারাবাহিকতায় ছুটে চলার পথে শেই হোপ জায়গা করে নিলেন রেকর্ড বইয়ে। ক্যারিবিয়ান ওপেনার পূর্ণ করেছেন ৩ হাজার ওয়ানডে রান। ওয়ানডে ক্রিকেটে হোপের চেয়ে দ্রুততায় এই মাইলফলক স্পর্শ করেছেন কেবল হাশিম আমলা।
  • রোহিত-রাহুল-কুলদীপের কীর্তি রাঙা জয় ভারতের
    আরও একবার সামর্থ্য দেখাল ভারতের ব্যাটিং ইউনিট। নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে রোহিত শর্মা উপহার দিলেন দেড়শ ছাড়ানো আরেকটি ইনিংস। ফর্মে থাকা লোকেশ রাহুলের ব্যাটে এলো পরিশীলিত সেঞ্চুরি। তাতে যে উচ্চতায় উঠল ভারতের রান, সেটিকে চ্যালেঞ্জ জানাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। ইতিহাস গড়া হ্যাটট্রিকে দলের জয়ে নিজের ছাপ রাখলেন কুলদীপ যাদব।
  • ওয়েস্ট ইন্ডিজ দলকে বড় অঙ্কের জরিমানা
    ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে রান তাড়ার রেকর্ড গড়ে জয়ের আনন্দ একটু যেন ফিকে হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। ম্যাচে মন্থর ওভার রেটের কারণে বড় অঙ্কের জরিমানা করা হয়েছে ক্যারিবিয়ানদের। সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা।
  • হেটমায়ারের ব্যাটিং তাণ্ডবে তছনছ ভারত
    মিড উইকেট দিয়ে কোনো বল সীমানা ছাড়িয়ে যাচ্ছে, কোনোটি লং অন দিয়ে ঠাঁই নিচ্ছে গ্যালারিতে। রাতের আকাশে হারিয়ে যাচ্ছে কোনো বল, কোনোটি আশ্রয় নিচ্ছে স্টেডিয়ামের ছাদে! এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বয়ে গেল ক্যারিবিয়ান ঝড়। ঝড়ের নাম শিমরন হেটমায়ার। সেই ঝড়ে লণ্ডভণ্ড ভারত।
  • অবসর ভেঙে ফিরতে প্রস্তুত ব্রাভো
    গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ডোয়াইন ব্রাভো অবসর ভেঙে টি-টোয়েন্টিতে ফেরার ঘোষণা দিয়েছেন।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল ভারত
    পেশি শক্তি, উদ্ভাবনী ক্ষমতা, স্কিল ও নান্দনিকতা, সব মিলিয়ে যেন আদর্শ টি-টোয়েন্টি ব্যাটিং। কেরালার উইকেট ছিল খানিকটা শুষ্ক। সেই মন্থর ২২ গজেই উঠল ক্যারিবিয়ান ঝড়। তাতে উড়ে গেল ভারত। ৮ উইকেটের দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড় টপকাল ভারত
    শুরুতে প্রতিরোধ গড়লেন, মাঝটায় টানলেন নির্ভরতায়, শেষটায় তুললেন ঝড়। বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড় টপকাল ভারত। দুইশ ছাড়ানো রান তাড়ায় স্বাগতিকদের দারুণ জয়ে ঝড়ো ফিফটিতে লোকেশ রাহুল রাখলেন বড় অবদান।
  • দাপুটে উইন্ডিজের বিপক্ষে বড় হার আফগানিস্তানের
    শামার ব্রুকসের সেঞ্চুরি আর রাকিম কর্নওয়ালের দশ উইকেটে আগের দিনই বড় হারের শঙ্কায় পড়েছিল আফগানিস্তান। জেসন হোল্ডারের তোপে তৃতীয় দিনে নাটকীয় কিছু করতে পারলেন না আফগান টেল এন্ডাররা। দাপুটে পারফরম্যান্সে লক্ষ্ণৌ টেস্টে ৯ উইকেটের জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • চোট কাটিয়ে উইন্ডিজ দলে অ্যালেন-রামদিন
    হাঁটুর চোট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফ্যাবিয়ান অ্যালেন। মাঝে হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভোগা দিনেশ রামদিনও সুস্থ হয়ে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের দলে জায়গা করে নিয়েছেন। 
  • ব্রুকসের সেঞ্চুরি ও কর্নওয়ালের ১০ উইকেটে হারের মুখে আফগানিস্তান
    ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় একাই টানলেন শামার ব্রুকস। দ্বিতীয় ইনিংসেও প্রতিপক্ষের স্পিনে খেই হারালেন আফগানিস্তানের ব্যাটসম্যানরা। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা রাকিম কর্নওয়ালের দশ উইকেটে জয়ের খুব কাছে পৌঁছে গেছে ক্যারিবিয়ানরা।
  • কর্নওয়ালের ৭ উইকেটে ঘায়েল আফগান ব্যাটিং
    ‘আমাদের আছে বিশ্ব সেরা স্পিনারদের তিনজন’-ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজকে একরকম হুমকি দিয়ে রেখেছিলেন আফগানিস্তান কোচ ল্যান্স ক্লুজনার। কিন্তু ম্যাচের প্রথম দিনে দেখা গেল উল্টো চিত্র। ক্যারিবিয়ান স্পিনেই বিধ্বস্ত আফগান ব্যাটিং। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা অফ স্পিনার রাকিম কর্নওয়াল একাই নিলেন ৭ উইকেট।
  • বাদ শহিদি, আফগান টেস্ট দলে প্রথমবার জানাত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন আফগান অলরাউন্ডার করিম জানাত। প্রথমবারের মতো ডাক পেয়েছেন টেস্ট দলে। এখনও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া তরুণ পেসার নিজাত মাসুদও আছেন পনেরো সদস্যের দলে। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান হাশমতউল্লাহ শহিদি।
  • ‘ব্যর্থ হলেই গেইল সবচেয়ে বাজে ক্রিকেটার’
    ব্যাটে রান নেই। দলও পাচ্ছে না জয়ের দেখা। ক্রিস গেইলের হতাশ হওয়াটা অস্বাভাবিক নয়। তবে জোযি স্টার্স দলকে বিদায় বলার আগে ক্রিস গেইল যা বললেন, তাতে ব্যর্থতার হতাশা ছাপিয়েও ফুটে উঠলো আবেগ, ক্ষোভ, অভিমান। টি-টোয়েন্টি ক্রিকেটের এই কিংবদন্তী জানালেন, ব্যর্থ হলে অনেক ক্ষেত্রেই তাকে মনে করা হয় দলের বোঝা।
  • রহমানউল্লাহ-ঝড়ে রেকর্ড সংগ্রহ গড়ে সিরিজ আফগানদের
    বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ এনে দিলেন রহমানউল্লাহ গুরবাজ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে আফগানিস্তান।
  • জানাতের রেকর্ডে উইন্ডিজকে হারাল আফগানরা
    করিম জানাতের রেকর্ড গড়া বোলিংয়ে গুঁড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের আগ্রাসী ব্যাটিং লাইন-আপ। মাঝারি পুঁজি নিয়েও বড় ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান।
  • ক্যারিবিয়ান দাপটে পাত্তা পেল না আফগানরা
    ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজও শুরু করেছে বড় হার দিয়ে। এভিন লুইসের ঝড়ো ব্যাটিং আর কাইরন পোলার্ডের অলরাউন্ড নৈপুণ্যে বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বল টেম্পারিং করে ৪ ম্যাচ নিষিদ্ধ পুরান
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে খারাপ করেননি নিকোলাস পুরান। বিপত্তি ঘটালেন বল হাতে। বোলিং করে অবশ্য নয়, নখ দিয়ে বলে খুটে! বল টেম্পারিংয়ের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার মুখে পড়েছেন তিনি। দেশের হয়ে পরের চারটি টি-টোয়েন্টি ম্যাচে খেলতে পারবেন না এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
  • হোপের সেঞ্চুরিতে পিষ্ট আফগানদের আশা
    আগের দুই ম্যাচেও আফগানদের যথেষ্ট ভুগিয়েছেন শেই হোপ। তবে তার সেরা আর আফগানদের যন্ত্রণার চূড়ান্ত রূপটা যেন জমা ছিল শেষ ম্যাচের জন্য। এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় ওয়ানডেতেও জিতল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে হোয়াইটওয়াশড হলো আফগানিস্তান।
  • ৫ বছর পর উইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়
    দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময় পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ক্যারিবীয়রা।
  • আফগানদের উড়িয়ে দিল উইন্ডিজ
    আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখালেন রোস্টন চেইস। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে এনে দিলেন অনায়াস জয়।
  • উইন্ডিজ নারী দলের সহকারী কোচ হলেন ওয়ালশ
    ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দলের অন্তর্বর্তীকালীন ম্যানেজমেন্টে যোগ দিয়েছেন কোর্টনি ওয়ালশ। দলটির প্রধান কোচ গাস লগির সহকারী হিসেবে কাজ করবেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক বোলিং কোচ।
  • সিপিএল মাতিয়ে উইন্ডিজ দলে ওয়ালশ-কিং
    সিপিএলে নজর কাড়া পারফরম্যান্সের পুরস্কার দ্রুতই পেলেন হেইডেন ওয়ালশ জুনিয়র ও ব্র্যান্ডন কিং। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে ডাক পেয়েছেন এই দুই ক্রিকেটার।
  • বিতর্কিত বিদায়ের ৩ বছর পর ফের উইন্ডিজের কোচ সিমন্স
    ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর বিতর্কিতভাবে বরখাস্ত হওয়া ফিল সিমন্স ফের ক্যারবিয়ানদের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন।
  • মিডলসেক্সের জন্য উইন্ডিজ ছাড়লেন কামিন্স
    মিডলসেক্সে খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজ ছাড়লেন মিগুয়েল কামিন্স। ইংলিশ কাউন্টি ক্লাবটির সঙ্গে তিন বছরের কলপ্যাক চুক্তি করেছেন এই পেসার।
  • ক্রেইগ ব্র্যাথওয়েটের ‘মুক্তি’
    বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। তাই আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে বাধা নেই ওয়েস্ট ইন্ডিজের এই অনিয়মিত অফ স্পিনারের।
  • ব্যাটে-বলে সাকিবের অবদান, প্লে-অফে বারবাডোজ
    বাঁচা-মরার ম্যাচে ব্যাটে-বলে অবদান রাখলেন সাকিব আল হাসান। এগিয়ে এলেন অন্যরাও। মাঝারি পুঁজি নিয়েও সেন্ট লুসিয়া জুকসকে হারিয়ে চতুর্থধ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে বরবাডোজ ট্রাইডেন্টস।
  • সীমিত ওভারের ক্রিকেটে উইন্ডিজের নতুন অধিনায়ক পোলার্ড
    ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বে পরিবর্তন আনলো দেশটির ক্রিকেট বোর্ড। ওয়ানডেতে জেসন হোল্ডারকে ও টি-টোয়েন্টিতে কার্লোস ব্র্যাথওয়েটকে সরিয়ে দুই ফরম্যাটেই কাইরন পোলার্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে।
  • ১২ জন ব্যাট করিয়ে ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজ
    ১১ জনের খেলায় এক ইনিংসেই ব্যাট করলেন ১২ জন! ‘কনকাশন’ বদলির নিয়মে এই সুবিধা পেল ওয়েস্ট ইন্ডিজ। লেখা হলো নতুন ইতিহাস। টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন।
  • উইন্ডিজকে উড়িয়ে পুরো ১২০ পয়েন্ট পেল ভারত
    ফল অনুমিতই ছিল। অপেক্ষা ছিল কেবল সময়ের। চতুর্থ দিনে সেই ফলটা পেতে দুই সেশনও লাগল না ভারতের। ‘কনকাশন’ বদলির সুযোগ নিয়ে ১২ জন ব্যাট করলেও লড়াই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। পুরো ১২০ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করল ভারত।
  • রাহানে-বিহারির ফিফটির পর জয়ের পথে ভারত
    জাসপ্রিত বুমরাহর আগুন একটি দিনের জন্য স্তিমিত থাকল। তবে প্রতিপক্ষকে পোড়াতে ভারতের খুব একটা সমস্যা হলো না। প্রথম ইনিংসে বিশাল লিডের পর দ্বিতীয় ইনিংসে লিড আরও বাড়ল অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারির ফিফটিতে। শেষ ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবার শুরুতে হোঁচট খেল ওয়েস্ট ইন্ডিজ। ভারত তাই অপেক্ষায় ম্যাচ ও সিরিজ জয়ের।
  • বিহারির সেঞ্চুরির পর বিধ্বংসী বুমরাহ
    আগের টেস্টে হাতছানি দিয়েও মিলিয়ে গিয়েছিল সেঞ্চুরি। এবার আর মিলিয়ে যেতে দেননি হনুমা বিহারি। দেখা পেয়েছেন বহু কাঙ্ক্ষিত প্রথম টেস্ট সেঞ্চুরির। আগের টেস্টে বিধ্বংসী বোলিংয়ে রেকর্ড গড়েছিলেন জাসপ্রিত বুমরাহ। আগুনে বোলিংয়ে আবারও তিনি নাম লেখালেন রেকর্ড বইয়ে। এবার করলেন হ্যাটট্রিক। কিংস্টন টেস্টে ভারতের সামনে তাই দিশাহারা ওয়েস্ট ইন্ডিজ।
  • কিংস্টনে ব্যাট-বলের জমজমাট লড়াই
    কিংস্টনে প্রথম দিন দারুণ লড়াই দেখা গেছে ব্যাট-বলের। লড়াকু দুই ফিফটিতে ভারতকে টেনেছেন বিরাট কোহলি ও মায়াঙ্ক আগারওয়াল। তবে জ্যামাইকা টেস্টের শুরুর দিন সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।
  • চোট কাটিয়ে উইন্ডিজ টেস্ট দলে পল
    গোড়ালির গাঁটের চোট কাটিয়ে ভারতের ব্পিক্ষে দ্বিতীয় টেস্টের ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন কিমো পল। বাদ পড়েছেন এই অলরাউন্ডারের জায়গায় শেষ সময়ে দলে এসে অ্যান্টিগা টেস্টে খেলা পেসার মিগুয়েল কামিন্স।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে চার দিনে জিতল ভারত
    সেঞ্চুরি করলেন অজিঙ্কা রাহানে। ৭ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন হনুমা বিহারী। বোলিংয়ে আলো ছড়ালেন জাসপ্রিত বুমরাহ। জ্বলে উঠলেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। তাতে এক সেশনে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টে বড় জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত।
  • উইন্ডিজকে বড় লক্ষ্য দিচ্ছে ভারত
    তৃতীয় দিন সকালে ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত গুটিয়ে দেওয়ার পর লিড বাড়িয়ে চলেছে ভারত। বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের ব্যাটে অ্যান্টিগা টেস্টে ক্যারিবিয়ানদের বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে বিরাট কোহলির দল।
  • ইশান্তের দাপুটে বোলিংয়ে লিডের পথে ভারত
    লড়াকু এক ফিফটিতে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রবীন্দ্র জাদেজা। লোয়ার অর্ডারে ব্যাট হাতে অবদান রাখা ইশান্ত শর্মা বল হাতে ছড়ালেন দ্যুতি। ওয়েস্ট ইন্ডিজকে কাঁপিয়ে দিয়ে অ্যান্টিগা টেস্টে ভারতকে রাখলেন লিড নেওয়ার পথে।
  • উইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটার হোল্ডার
    বছর জুড়ে ভালো খেলে যাওয়ার স্বীকৃতি পেয়েছেন জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন এই অলরাউন্ডার।
  • বিদায়ের বার্তা ছড়িয়েও বিদায় বললেন না গেইল
    বিশেষায়িত জার্সি থেকে শুরু করে দর্শক প্রতিক্রিয়া কিংবা মাঠ ছাড়ার ধরন, সব কিছুতেই মিশে থাকল বিদায়ের বার্তা।অন্তত, দেশের মাটিতে শেষ ওয়ানডে ম্যাচ? কিন্তু তেমন কোনো ঘোষণাই এল না। বরং ম্যাচ শেষে ক্রিস গেইল জানিয়ে দিলেন, অবসরের সিদ্ধান্ত নেননি।
  • বিধ্বংসী গেইলকে ছাপিয়ে কোহলির দুর্দান্ত সেঞ্চুরি
    প্রথম দুই ওয়ানডেতে ক্রিস গেইল ছিলেন যেন ঘুমিয়ে। জেগে উঠলেন শেষ ম্যাচে। ব্যাটিং তাণ্ডবে ওয়েস্ট ইন্ডিজকে এনে দিলেন বিধ্বংসী শুরু। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ গড়ল চ্যালেঞ্জিং স্কোর। কিন্তু বিরাট কোহলি যখন থাকেন ছন্দে, কোনো চ্যালেঞ্জই তো মনে হয় না খুব কঠিন! অধিনায়কের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে টানা দুই জয়ে ভারত জিতে নিল সিরিজ।
  • লারাকে ছাড়িয়ে রান চূড়ায় গেইল
    ২৪ বলে ১১ রানের ছোট্ট ইনিংস। কিন্তু এই ইনিংসের পথেও ব্যাট উঁচিয়ে ধরতে পারলেন ক্রিস গেইল। বিবর্ণ ইনিংসটির পথেই যে দেখা পেয়েছেন উজ্জ্বল দুটি মাইলফলকের! উঠে গেছেন ক্যারিবিয়ানদের হয়ে ও ক্যারিবিয়ান হিসেবে ওয়ানডে রানের চূড়ায়। দুটিতেই ছাড়িয়েছেন কিংবদন্তি ব্রায়ান লারাকে।
  • গেইলের মাইলফলকের ম্যাচ রাঙালেন কোহলি-ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০ ওয়ানডে খেলার স্বাদ। দারুণ এই অর্জনের দিনটি স্মরণীয় করে রাখতে পারলেন না ক্রিস গেইল। পারল না তার দলও। বরং বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরির পর ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জিতে নিল ভারত।
  • উইন্ডিজ টেস্ট দলে রাকিম কর্নওয়াল
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন বিশালদেহী অফ স্পিনিং অলরাউন্ডার রাকিম কর্নওয়াল। সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যান।
  • বৃষ্টি ভাসিয়ে নিল গেইলের রেকর্ডের ম্যাচ
    মাঠে নেমেই একটি রেকর্ড নিজের করে নিয়েছেন ক্রিস গেইল। ব্রায়ান লারাকে ছাড়িয়ে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড। তবে উপলক্ষ তিনি স্মরণীয় করে রাখতে পারেননি ব্যাট হাতে। ম্যাচের ফলেও হয়নি মনে রাখার মতো কিছু। বৃষ্টিতে ভেসে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ-ভারত প্রথম ওয়ানডে।
  • উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত
    দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। ব্যাট হাতে বাকিটা সহজেই সারলেন বিরাট কোহলি ও রিশাব পান্ত। ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত।
  • পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ভারত
    ব্যাট হাতে তুললেন ঝড়। বোলিংয়েও রাখলেন অবদান, থামালেন তাণ্ডব চালানো রভম্যান পাওয়েলকে। অলরাউন্ড নৈপুণ্যে পার্থক্য গড়ে দিলেন ক্রুনাল পান্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত।
  • নবদীপ-ভুবনেশ্বরের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল ভারত
    অভিষেকে দারুণ বোলিং করলেন নবদীপ সাইনি। আলো ছড়ালেন অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। বোলারদের নৈপুণ্যে পাওয়া ছোট লক্ষ্যে ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় পৌঁছে গেল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে সফর শুরু করেছে বিরাট কোহলির দল।
  • ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে নেই রাসেল
    চোট কাটিয়ে মাঠে ফিরলেও এখনই আন্তর্জাতিক ম্যাচে খেলার মতো অবস্থায় নেই আন্দ্রে রাসেল। ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার।
  • ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের উইন্ডিজ দলে গেইল
    টি-টোয়েন্টি সিরিজে না খেললেও ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন ক্রিস গেইল। অভিজ্ঞ এই ওপেনারকে রেখে তিন ম্যাচের সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন নারাইন-পোলার্ড
    ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সুনিল নারাইন ও কাইরন পোলার্ডকে দলে ফিরিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ সদস্যের দলে নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যান্থনি ব্রামবল।
  • ইংল্যান্ডকে অনুসরণ করার আহ্বান ব্র্যাথওয়েটের
    এবারের বিশ্বকাপটা ভালো কাটেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। বিশ্বকাপের পরবর্তী আসরে শক্তিশালীভাবে ফিরে আসতে ইংল্যান্ডের দেখানো পথে হাঁটা উচিত বলে মনে করেন অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েট।
  • ভাগ্যকে পাশে পেয়ে নায়ক হোপ
    শুরুতেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া শেই হোপ গড়ে দিলেন ব্যবধান। আফগানিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে স্বস্তির জয় এনে দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের
    তিন ফিফটিতে গুলবাদিন নাইবের দলকে বড় লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইকরাম আলি খিলের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ঘুরে দাঁড়িয়ে জয় দিয়েই বিশ্বকাপ শেষ করেছে জেসন হোল্ডারের দল। 
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও দলকে ম্যাচে ফেরান নিকোলাস পুরান। প্রথম সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নেয় দিমুথ করুনারত্নের দল।
  • আবার ব্র্যাথওয়েটের শাস্তি
    ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ক্যারিবিয়ান এই অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি।
  • উইন্ডিজকে বিদায় করে দিল ভারত
    বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির ফিফটির পরও লক্ষ্য ছিল নাগালে। তবে মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহদের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সেমি-ফাইনালের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • বিশ্বকাপের পরই অবসরের সিদ্ধান্ত পাল্টেছেন গেইল
    বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরিকল্পনা পাল্টেছেন ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান ক্রিস গেইল। চলতি বছরের অগাস্ট-সেপ্টেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে চান অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন রাসেল
    হাঁটুর চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার বিকল্প হিসেবে সুনিল আমব্রিসকে দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ব্র্যাথওয়েটের ‘অম্লমধুর’ অনুভূতি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে রান তাড়ার মাঝপথে দিশা হারানো দলকে দুর্দান্ত ব্যাটিংয়ে নতুন করে আশা দেখিয়েছিলেন কার্লোস ব্র্যাথওয়েট। তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবে খুব কাছে গিয়েও জয় হাতছাড়া হওয়ায় ভীষণ হতাশ এই অলরাউন্ডার। আবার দীর্ঘদিন পর ব্যাট হাতে পুরনো ভূমিকায় ফিরতে পেরে আছে খানিকটা ভালোলাগাও।
  • ব্র্যাথওয়েটকে থামিয়ে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে দারুণ সেঞ্চুরিতেও শেষরক্ষা করতে পারলেন না এই অলরাউন্ডার। রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে উঠেছে নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশের কাছে ওয়েস্ট ইন্ডিজের হারে হতাশ লয়েড
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের লক্ষ্য ৫১ বল হাতে রেখে ছুঁয়ে ফেলায় বাংলাদেশকে কৃতিত্ব দিচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক ক্লাইভ লয়েড। তবে ক্যারিবিয়ানদের ব্যর্থতার জন্য পরিকল্পনার অভাব আর ইংলিশ কন্ডিশন বুঝতে না পারাকে কারণ বলে মনে করছেন কিংবদন্তি এই ক্রিকেটার।
  • বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    বোলারদের ব্যর্থতায় রানের পাহাড় গড়লো অস্ট্রেলিয়া। রান তাড়ায় লড়াকু এক সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। সঙ্গে তামিম ইকবাল দায়িত্বশীল ব্যাটিং ও মাহমুদউল্লাহর ঝড়ো ফিফটিতে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহ গড়লো বাংলাদেশ। তবুও শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ৪৮ রানে হেরে গেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • অসাধারণ রান তাড়ায় রেকর্ড গড়া জয়
    দিনের শুরু ছিল ক্যালিপসো সুরের মূর্ছনায়। ক্যারিবিয়ান দর্শকদের নাচ-গানে উত্তাল চারপাশ। দিনের শেষে কেবল বাংলাদেশের নামেই স্লোগান! চ্যালেঞ্জ ছিল নতুন উচ্চতায় পা রাখার। সামনে বাধা ৫ ক্যারিবিয়ান পেসার। সাকিব আল হাসান ও লিটন দাস সব উড়িয়ে দিলেন যেন তুড়ি বাজিয়ে। ক্যারিবিয়ান বোলিং গুঁড়িয়ে বাংলাদেশ জিতল রান তাড়ার রেকর্ড গড়ে।
  • সাকিবের সেঞ্চুরিতে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    খুব গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ছুড়ে দিয়েছিল বড় রানের চ্যালেঞ্জ। সাকিব আল হাসানের দাপুটে সেঞ্চুরি আর লিটন দাসের দুর্দান্ত ফিফটিতে সহজেই সেই রান ছাড়িয়ে গেল বাংলাদেশ। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জিতল ৭ উইকেটে।
  • বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত রাসেল
    ম্যাচের আগের দিন ওয়েস্ট ইন্ডিজের অনুশীলনে দেখা গেল না আন্দ্রে রাসেলকে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কি দেখা যাবে? নিশ্চিত নয় সেটিও। ম্যাচের দিন সকালে তার অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে ওয়েস্ট ইন্ডিজ।
  • ওয়েস্ট ইন্ডিজের ব্র্যাথওয়েটের শাস্তি
    ইংল্যান্ডের কাছে হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারকে তিরস্কার করেছে আইসিসি।
  • বাংলাদেশের বিপক্ষে খেলায় শৃঙ্খলা চান উইন্ডিজ অধিনায়ক
    ফল হওয়া সবশেষ দুই ম্যাচে হেরে কিছুটা চাপে পড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। তা কাটিয়ে উঠতে বাংলাদেশের বিপক্ষে জয় চান জেসন হোল্ডার। এর জন্য সতীর্থদের খেলায় শৃঙ্খলা আনার তাগিদ দিলেন ক্যারিবিয়ান অধিনায়ক।
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় জয়
    ওয়েস্ট ইন্ডিজকে কম রানে থামিয়ে মূল কাজটা করলেন বোলাররা। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি জেসন হোল্ডারের দল। ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করলেন জো রুট। ক্যারিবিয়ানদের সহজেই হারাল ইংল্যান্ড।
  • অস্ট্রেলিয়া ম্যাচে আম্পায়ারদের সমালোচনায় উইন্ডিজ কিংবদন্তি হোল্ডিং
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ১৫ রানে হেরে যাওয়া ম্যাচের আম্পায়ারদের সমালোচনা করেছেন মাইকেল হোল্ডিং। ক্যারিবিয়ান এই বোলিং কিংবদন্তির ভাষায় ম্যাচে আম্পায়ারিং ছিল জঘন্য। 
  • কোল্টার-নাইল, স্টার্কের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল অস্ট্রেলিয়া
    দলের বিপদের সময় ত্রাতা হয়ে এলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান ন্যাথান কোল্টার-নাইল। ঝড় তুলে গড়লেন বিশ্বকাপে আট নম্বরে নেমে সর্বোচ্চ রানের কীর্তি। বোলিংয়ে পথ দেখালেন মিচেল স্টার্ক। এবারের আসরে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়াকে এনে দিলেন দারুণ জয়।
  • উইন্ডিজকে শর্ট বলের দাওয়াই ফিরিয়ে দিতে চান কোল্টার-নাইল
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শর্ট বলে পাকিস্তানকে এলোমেলো করে দেওয়া ওয়েস্ট ইন্ডিজকে একই স্বাদ দিতে চান অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার-নাইল।
  • আগ্রাসী বোলিংয়ে ভরসা হোল্ডারের
    ব্যাটিং স্বর্গে বোলারদের ওপর চড়াও হবেই ব্যাটসম্যানরা। আঁটসাঁট বোলিংয়ে তাদের লম্বা সময় বেঁধে রাখা যাবে না। তাই নিয়মিত উইকেট নিতে হবে। এর জন্য ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার চান আগ্রাসী বোলিং। 
  • বিব্রতকর পরিসংখ্যানে পাকিস্তান
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারে বেশ কিছু বিব্রতকর রেকর্ড ছুঁয়েছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বমঞ্চে নিজেদের সবচেয়ে বড় হারসহ আছে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ টানা হার। সেসব পরিসংখ্যান তুলে ধরেছে ইএসপিএন ক্রিকইনফো।
  • ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে বিশ্বকাপে গেইলের ছক্কার রেকর্ড
    ইংল্যান্ড বিশ্বকাপে প্রথম সুযোগেই এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেলেন ক্রিস গেইল। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড একার করে নিলেন এই ক্যারিবিয়ান ওপেনার।
  • ওয়েস্ট ইন্ডিজের বাজি টমাস: হোল্ডার
    ওশান টমাস কখনও কখনও অকাতরে বিলাতে পারেন রান। তবে একবার ছন্দ পেলে তিনিই হতে পারেন ভীষণ ধ্বংসাত্মক। গুঁড়িয়ে দিতে পারেন যে কোনো ব্যাটিং লাইন আপকে। তাই ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের বাজি গতিময় এই পেসার।
  • পাকিস্তানকে উড়িয়ে বিশ্বকাপ অভিযান শুরু উইন্ডিজের
    পাকিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন পেসাররা। ক্রিস গেইলের দাপুটে ফিফটিতে বাকি কাজটুকু অনায়াসে সারল ওয়েস্ট ইন্ডিজ। বড় জয়ে বিশ্বকাপ শুরু করল জেসন হোল্ডারের দল। পাকিস্তানের অভিযান শুরু হল যেন দুঃস্বপ্ন দিয়ে।
  • বৃষ্টিতে ভেসে গেল দ.আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ
    বৃষ্টির কাছে মানতে হলো হার। বিরূপ আবহাওয়ায় পরিত্যক্ত হয়ে গেল দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ। 
  • ওয়েস্ট ইন্ডিজ: টি-টোয়েন্টির জাদু ওয়ানডেতেও দেখানোর পালা
    ক্রিকেট বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন। ফাইনালে উঠেছিল পরেরবারও। ইতিহাস-ঐতিহ্যে ভরপুর সেই ওয়েস্ট ইন্ডিজই কি না ওয়ানডে ক্রিকেটে পিছিয়ে পড়ছে দিনকে দিন। প্রথম তিন আসরের পর আর ফাইনালে যেতে পারেনি দলটি। এবার তো মূল পর্বের টিকেটের জন্য তাদের খেলতে হয়েছে বাছাই পর্ব। তবুও গোণায় রাখতে হবে ক্যারিবিয়ানদের। টি-টোয়েন্টির জাদু ৫০ ওভারের ক্রিকেটেও দেখাতে পারলে ক্রিস গেইল, আন্দ্রে রাসেলরা পাল্টে দিতে পারেন সব হিসেব-নিকেশ।    
  • রোমাঞ্চকর জয়ে বাংলাদেশের ইতিহাস
    মাহমুদউল্লাহর শটে বল ছুটল বাউন্ডারিতে। ধরা দিল জয়। আরেক প্রান্তে মোসাদ্দেক হোসেন উঁচিয়ে ধরলেন দুহাত। ড্রেসিং রুমের সামনে বাংলাদেশের ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। গ্যালারিতে শখানেক বাংলাদেশি দর্শকের গগনবিদারী আনন্দ চিৎকার। উৎসবের এই আবহে মিলিয়ে গেল অতীতের বেদনাগুলো। অবসান হলো বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ যন্ত্রণাময় অপেক্ষার। অবশেষে ধরা দিল আন্তর্জাতিক ট্রফি!
  • সৌম্য-মোসাদ্দেক ঝড়ে স্বপ্নের শিরোপা
    লক্ষ্যটা ছিল কঠিন। তবে ঝড় তুলে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। দুইবার কাছাকাছি সময়ে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সমীকরণ হয়ে গিয়েছিল কঠিন। বিধ্বংসী ইনিংসে সেই সমীকরণ মেলালেন মোসাদ্দেক হোসেন। কাটালেন ফাইনালের গেরো। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম শিরোপা জিতল বাংলাদেশ।
  • বাংলাদেশকে হারাতে যেখানে উন্নতি চান হোল্ডার
    প্রাথমিক পর্বে দুই দলের লড়াই জমেনি একদমই। বাংলাদেশের কাছে দুই ম্যাচে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে তাহলে পাশার দান উল্টে দেওয়া সম্ভব কিভাবে? ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের মতে, ব্যাটিং আর ফিল্ডিংয়ে উন্নতি হলেই সম্ভব ফাইনালে জয়।
  • প্রত্যাশিত জয়ে ফাইনালে বাংলাদেশ
    একটুও ব্যাট তোলা নয়, নেই উল্লাসের লেশ মাত্র। স্রেফ দুই অপরাজিত ব্যাটসম্যানের করমর্দনের আনুষ্ঠানিকতা। কে বলবে, এই জয়ে ফাইনালে উঠল দল! এতটাই অনায়াস, এতটাই প্রত্যাশিত ছিল বাংলাদেশের জয়। পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ, এক ম্যাচ বাকি রেখেই নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের ফাইনাল।
  • উইন্ডিজকে আবার হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মুস্তাফিজুর রহমান-মাশরাফি বিন মুর্তজারা। ভালো শুরুর পরও তিন বলের মধ্যে সাকিব আল হাসান ও সৌম্য সরকারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহকে নিয়ে দলকে পথ দেখালেন মুশফিকুর রহিম। দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে জিতিয়ে নিয়ে গেলেন ফাইনালে।
  • আমব্রিসের বীরত্বে উইন্ডিজের রেকর্ড গড়া জয়
    অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরি আর কেভিন ও’ব্রায়েনের ঝড়ো ফিফটিতে বড় সংগ্রহ গড়েছিল আয়ারল্যান্ড। তিনশ রানের লক্ষ্য তাড়ার অভিজ্ঞতা খুব বেশি না থাকা ওয়েস্ট ইন্ডিজ গড়ল রেকর্ড। সুনিল আমব্রিসের বীরত্বে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জিতে ক্যারিবিয়ানরা উঠে গেল ত্রিদেশীয় সিরিজের ফাইনালে।
  • উদ্ভাসিত জয়ে বাংলাদেশের শুরু
    পেছনে আইরিশদের ‘এ’ দলের কাছে হারের স্মৃতি। সঙ্গী আইরিশ কন্ডিশনের ছোবল। সামনে উড়ন্ত জয়ে শুরু করা ক্যারিবিয়ানদের দাপট। চ্যালেঞ্জ ছিল অনেক। ম্যাচের আগে মাশরাফি বিন মুর্তজা বললেন, মনের জোর আছে না! যেমন কথা, তেমন কাজ। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া স্পেলে অধিনায়কই দেখালেন পথ। অলরাউন্ড পারফরম্যান্সে সাকিব আল হাসান সহজ করে দিলেন পথচলা। তামিম ইকবাল ও সৌম্য সরকারের রেকর্ড জুটি দলকে এগিয়ে নিল জয়ের সীমানায়। সব বাঁধা গুঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ।
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের সহজ জয়
    শেই হোপের সেঞ্চুরিতে বড় রানের আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালেই রাখে বাংলাদেশ। রান তাড়ায় শতরানের জুটিতে ভিত গড়ে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। বাকিটা সারেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে বাংলাদেশ।
  • বিশ্বকাপে উইন্ডিজের সহ-অধিনায়ক গেইল
    ক্রিস গেইলকে বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব মঞ্চে এবারই শেষবারের মতো দেখা যাবে বাঁহাতি এই ওপেনারকে।
  • হোপ-ক্যাম্পবেলের রেকর্ড গড়া ম্যাচে আইরিশদের উড়িয়ে দিল উইন্ডিজ
    উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন শেই হোপ ও জন ক্যাম্পবেল। তাদের হাত ধরে ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো দেখল ওয়ানডেতে দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস। রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ পেল অনায়াস জয়। আয়ারল্যান্ডকে উড়িয়ে ত্রিদেশীয় সিরিজে শুভ সূচনা করেছে জেসন হোল্ডারের দল।
  • হোপ-ক্যাম্পবেল জুটির বিশ্ব রেকর্ড
    ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও জন ক্যাম্পবেল।