• ওয়ার্নের চোখে বিশ্বের সেরা দল ভারত
    দেশে কিংবা দেশের বাইরে, টেস্টে এখন দুর্দান্ত এক দল ভারত। কন্ডিশন যা-ই থাকুক, জয়ের পথ তারা খুঁজে নেয়। প্রতিকূল পরিস্থিতিতে ঘুরে দাঁড়িয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়ার সামর্থ্য রাখে। দারুণ ছন্দে থাকা দলটি মন জয় করে নিয়েছে শেন ওয়ার্নের। কিংবদন্তি এই লেগ স্পিনারের মতে, বিরাট কোহলির দলই এখন বিশ্বের সেরা।
  • করোনাভাইরাস আক্রান্ত শেন ওয়ার্ন
    ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। নতুন করে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন লন্ডন স্পিরিটের প্রধান কোচ শেন ওয়ার্ন।
  • রুটদের নেতিবাচক মানসিকতায় বিরক্ত ওয়ার্ন
    রোমাঞ্চকর অভিযানের চ্যালেঞ্জ দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড বেছে নেয় ঝুঁকিহীন নিরানন্দের নিরাপদ পথ। শেন ওয়ার্নের তা ভালো লাগেনি মোটেও। বরাবরই আগ্রাসী ও বিনোদনদায়ী ক্রিকেটের পূজারী এই কিংবদন্তি লেগ স্পিনার হতাশ ইংলিশদের মানসিকতায়।
  • পার্কিনসনের কবজির মোচড়ে যেন ওয়ার্নের ‘বল অব দা সেঞ্চুরি’
    ওল্ড ট্র্যাফোর্ড, লেগ স্পিনের জাদু। আর কিছু না বললেও মনে হয় চলে! ক্রিকেট অনুসারীমাত্রই বুঝে ফেলার কথা কোন ডেলিভারির কথা বলা হচ্ছে। ১৯৯৩ অ্যাশেজে শেন ওয়ার্নের সেই জাদুকরি ডেলিভারি ক্রিকেট ইতিহাসে চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ‘বল অব দা সেঞ্চুরি’ নামে। কিংবা ‘গ্যাটিং ডেলিভারি’ বা স্রেফ ‘সেই ডেলিভারি’ বললেও চলে। এবার সেই ওল্ড ট্র্যাফোর্ডেই কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে ওই ডেলিভারির ‘রিপ্লে’ দেখালেন ইংলিশ লেগ স্পিনার ম্যাট পার্কিনসন।
  • ওয়ার্নের ২৫ বছর আগের ডেলিভারি মনে করালেন সোয়েপসন
    গৌরবদীপ্ত ক্যারিয়ারে কবজির জাদুকরী মোচড়ে স্মরণীয় ডেলিভারি কম দেখাননি শেন ওয়ার্ন। একটি যেমন ১৯৯৬ সালে সিডনিতে। অবিশ্বাস্য বাঁক নেওয়া যে ডেলিভারিতে বোল্ড হয়েছিলেন শিবনারায়ন চন্দরপল। এবার শেফিল্ড শিল্ডে প্রায় একইরকম এক ডেলিভারি করে ওয়ার্নের ছবি ফুটিয়ে তুললেন অস্ট্রেলিয়ার এই সময়ের লেগ স্পিনার মিচেল সোয়েপসন।
  • ওয়ার্ন-ইমরানদের ছুঁয়ে ক্যালিসের কাছে অশ্বিন
    সিরিজ সেরা হয়ে সাড়ে ১০ বছর আগে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেটের আঙিনায় পথচলা। এরপর বহু পথ পেরিয়ে, অনেক সাফল্যে রাঙিয়ে, ৪০০ উইকেট আর ৫ সেঞ্চুরিতে সমৃদ্ধ রবিচন্দ্রন অশ্বিন জায়গা পাকা করে ফেলেছেন ক্রিকেট ইতিহাসে। তার সেই সাফল্যের বড় স্বাক্ষী রেকর্ড বইয়ের ম্যান অব দা সিরিজ পাতা। যেখানে এখন তিনি টেস্ট ইতিহাসে যৌথভাবে তৃতীয়।
  • এই সিরিজে ভারতই সেরা, ওয়ার্নের রায়
    বোর্ডার-গাভাস্কার সিরিজের ফয়সালা এখনও হয়নি। তবে সিরিজের সেরা দল পেয়ে গেছেন শেন ওয়ার্ন। চোট-জর্জর দল নিয়েও যেভাবে হার না মানা মানসিকতায় লড়ে যাচ্ছে ভারত, তাদেরকেই সেরা মানছেন এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি। প্রশ্ন তুললেন তিনি অস্ট্রেলিয়ার কৌশল নিয়েও।
  • গোলাপিতে মজেছেন ওয়ার্ন
    লাল বল হাতে ম্যাচের পর ম্যাচ জাদুকরী বোলিং দেখিয়েছেন শেন ওয়ার্ন। কিন্তু সেই লাল বলেই এখন আর কোনো মজা খুঁজে পাচ্ছেন না তিনি। অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তির চাওয়া, শুধু দিন-রাতের টেস্টে নয়, সব টেস্টেই খেলা হোক গোলাপি বলে।
  • ওয়ার্নের প্রিয় তিনের একজন ‘রকস্টার’ পান্ডিয়া
    ব্যাট হাতে সাম্প্রতিক পারফরম্যান্সে স্তুতির জোয়ারে ভাসছেন হার্দিক পান্ডিয়া। তবে এবার যার প্রশংসা পেলেন এই ভারতীয় ক্রিকেটার, সেটা নিশ্চয়ই তার কাছে হবে বিশেষ কিছু। গোটা ক্রিকেট দুনিয়ায় যার ভক্তের অভাব নেই, সেই শেন ওয়ার্ন নিজেই বড় ভক্ত পান্ডিয়ার!
  • অস্ট্রেলিয়ার ‘দর্পে আঘাত করেছে’ ম্যানচেস্টারের হার
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের লাগাম হাতেই ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু আচমকা বদলে যায় দৃশ্যপট, ফসকে যায় ম্যাচ। যা অস্ট্রেলিয়াকে নাড়িয়ে দিয়েছে বলে মনে করছেন শেন ওয়ার্ন। কিংবদন্তি লেগ স্পিনারের মতে, দলটির দর্পে আঘাত হেনেছে ম্যানচেস্টারের এই হার।
  • আবারও রাজস্থান রয়্যালসের মেন্টর ওয়ার্ন
    আইপিএলের ত্রয়োদশ আসরেও শেন ওয়ার্নের সঙ্গে সম্পর্ক ধরে রেখেছে রাজস্থান রয়্যালস। অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তিকে টানা দ্বিতীয়বার শুভেচ্ছা দূত ও মেন্টর হিসেবে নিযুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি।
  • ‘দা হানড্রেড’ খেলতে ধোনিকে ওয়ার্নের প্রস্তাব
    আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
  • ‘বাটলারের সবসময় টেস্ট দলে থাকা উচিত’
    উইকেটের সামনে-পেছনের ব্যর্থতায় ছিলেন প্রবল চাপের মুখে। এরপরও পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে চতুর্থ ইনিংসে লড়াকু ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। জস বাটলারের খেলার ধরন মুগ্ধ করেছে শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, সবসময়ই ইংল্যান্ডের টেস্ট দলে থাকা উচিত বাটলারের।
  • স্টিভ ওয়াহর সমালোচনায় ওয়ার্নের নতুন 'অস্ত্র'
    দুই দশকের বেশি সময় আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে একটি টেস্টের একাদশে জায়গা হারানোর পর থেকে শেন ওয়ার্নের কাছে সেই সময়ের অধিনায়ক স্টিভ ওয়াহর সবচেয়ে বড় পরিচয়, স্বার্থপর। রান আউটের পরিসংখ্যান সামনে আসার পর ওয়ার্ন পেয়ে গেছেন নতুন অস্ত্র। নতুন করে আবার বলেছেন, তিনি খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে স্বার্থপর ওয়াহ।  
  • একপাশ ভারী বলে খেলার পরামর্শ ওয়ার্নের
    ব্যাটসম্যানদের সুবিধার্থে ব্যাটে পরিবর্তন আসে মাঝে মধ্যে। বলে টুকটাক যে পরিবর্তন করা হয়, সেখানেও দেখা হয় তাদেরই সুবিধা। বলে লালা ও ঘাম ব্যবহারে বিধি-নিষেধ এলে ব্যাটসম্যান-বোলারদের মধ্যে ব্যবধান আরও বেড়ে যেতে পারে। ভারসাম্য রাখতে শেন ওয়ার্ন তাই পরামর্শ দিয়েছেন একপাশ ভারী বল ব্যবহার করতে।
  • ওয়ার্নের সেরা ভারতীয় একাদশে সিধু, নেই লক্ষন
    স্পিনের বিপক্ষে দারুণ দক্ষ ছিলেন নভজোত সিং সিধু। সেই সামর্থ্যের বড় একটি স্বীকৃতি মিলল শেন ওয়ার্নের কাছ থেকে। কিংবদন্তি লেগ স্পিনারের গড়া সেরা ভারতীয় একাদশে জায়গা মিলেছে সিধুর। তবে বিস্ময়করভাবে ওয়ার্নের একাদশে নেই স্পিনের বিপক্ষে সর্বকালের সেরাদের একজন বলে বিবেচিত ভিভিএস লক্ষন।
  • দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ২২ গজে পন্টিং-ওয়ার্ন
    আবারও ব্যাট-বলের লড়াইয়ে দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং, কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নসহ দেশটির এক ঝাঁক তারকা ক্রিকেটারকে। তবে কোনো পেশাদার ম্যাচে নয়, দেশে বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আগামী মাসে এক চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচে খেলবেন তারা।
  • নিলামে ওয়ার্নের ব্যাগি গ্রিন ছাড়িয়ে গেছে ৫ লাখ ডলার
    অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের তার ‘ব্যাগি গ্রিন’ ক্যাপটি নিলামের তোলার সিদ্ধান্ত ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে এটির দাম পাঁচ লাখ অস্ট্রেলিয়ান ডলার ছাড়িয়ে গেছে।
  • ওয়ার্ন-মুরালিধরনকে ছাড়িয়ে হেরাথ
    উইকেট সংখ্যায় মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্নের কাছাকাছি যেতে পারবেন না নিশ্চিতভাবেই। তবে একটা জায়গায় ঠিকই কিংবদন্তি দুই স্পিনারকে ছাড়িয়ে গেলেন রঙ্গনা হেরাথ। টেস্টের চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি বার ৫ উইকেট তার!