• অ্যান্ডারসনকে অবসরের দুয়ার থেকে ফেরান তার স্ত্রী
    ৩৯ পেরিয়েও ছুটছেন জেমস অ্যান্ডারসন। থামাথামির যেন নামই নেই! তবে বছর দুয়েক আগে একবার থামার খুব কাছে চলে গিয়েছিলেন তিনি। টেস্ট ইতিহাসের সফলতম পেসার জানালেন, সেসময় অবসরের ভাবনা থেকে তাকে ফেরান তার স্ত্রী ও মডেল ড্যানিয়েলা লয়েড।
  • ইংল্যান্ড ১-৩ ভারত: ভন
    ঘরের মাঠ, চেনা কন্ডিশন। তবুও স্বাগতিক ইংল্যান্ডকে ফেভারিট মানছেন না মাইকেল ভন। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে নিজ দেশের হার দেখছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। তাও আবার ৩-১ ব্যবধানে!
  • ‘বন্ধু’ স্টোকসের অবস্থা দেখে কষ্ট পেয়েছেন রুট
    বেন স্টোকস না থাকা মানে দলে বড় শূন্যতা। একাদশ সাজানোয় গলদঘর্ম হওয়া। সেসবের আঁচ টের পাচ্ছেন জো রুট। তবে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক আরও বেশি অনুভব করছেন স্টোকসের মানসিক যন্ত্রণা। ক্রিকেট যেখানে খুবই গৌণ। সবকিছুর ওপরে তাই রুটের চাওয়া, তার বন্ধু স্টোকস যেন ভালো থাকে।
  • মাথায় বলের আঘাতে প্রথম টেস্টে নেই মায়াঙ্ক
    ইংল্যান্ডের বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ধাক্কা খেল ভারত। মাথায় বলের আঘাত পেয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল। কনকাশনের কারণে সিরিজের প্রথম টেস্টে তাকে পাচ্ছে না সফরকারীরা।
  • রুটের উইকেটে চোখ সিরাজের
    ইংল্যান্ড সফরে প্রতিপক্ষের জন্য সবচেয়ে দামি উইকেটটাই মোহাম্মদ সিরাজের লক্ষ্য। ইংলিশ অধিনায়ক জো রুটকে ফেরাতে চান ভারতের এই পেসার। দেশের মাটিতে এরই মধ্যে রুটের কাঙ্ক্ষিত উইকেটের দেখা পেয়েছেন তিনি। এবার প্রতিপক্ষের মাঠেও চাই সময়ের সেরাদের একজনের উইকেট।
  • করোনাভাইরাস আক্রান্ত শেন ওয়ার্ন
    ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। নতুন করে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন লন্ডন স্পিরিটের প্রধান কোচ শেন ওয়ার্ন।
  • ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতিতে স্টোকস
    মানসিক স্বাস্থ্যের দিকে বাড়তি মনোযোগ দিতে আপাতত ব্যাট-বল থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন বেন স্টোকস। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন ইংল্যান্ডের এই তারকা অলরাউন্ডার।
  • করোনাভাইরাস আক্রান্ত অ্যান্ডি ফ্লাওয়ার
    ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে হানা দিয়েছে করোনাভাইরাস। ট্রেন্ট রকেটসের প্রধান কোচ অ্যান্ডি ফ্লাওয়ারসহ দলটির আরও দুইজন সাপোর্ট স্টাফের শরীরে ধরা পড়েছে কোভিড-১৯।
  • ইংল্যান্ড সফরে ভারত দলে আবারও চোটের আঘাত
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ভারত দলে আবারও চোট আঘাত হেনেছে। ডারহামে চলা প্রস্তুতি ম্যাচে আঙ্গুলে আঘাত পেয়েছেন ফাস্ট বোলার আভেশ খান।
  • ভারতের বিপক্ষে স্টোকস আছেন, নেই আর্চার
    চোট কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার পথে বেন স্টোকস। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না  জফ্রা আর্চারের। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেই গতিময় এই পেসার।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ইংল্যান্ডের
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে আদিল রশিদ লক্ষ্যটা রাখলেন নাগালে। বিস্ফোরক ব্যাটিংয়ে জেসন রয় জাগালেন সহজ জয়ের আশা। তাকে বিদায় করে ম্যাচ জমিয়ে তুলল পাকিস্তান। কিন্তু শেষরক্ষা করতে পারেনি সফরকারীরা। নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে সিরিজ ঘরে তুলেছে ইংল্যান্ড।
  • ইংল্যান্ডের স্পিনে পাকিস্তানের হার
    ছোট মাঠ, ব্যাটিং সহায়ক উইকেটে ব্যবধান গড়ে দিলেন ইংল্যান্ডের তিন স্পিনার। ম্যাট পার্কিনসন, আদিল রশিদ ও মইন আলির স্পিনের সামনে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার চ্যালেঞ্জে জিততে পারল না পাকিস্তান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে তাদের হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।
  • রুটদের ‘স্পোর্টসম্যানশিপ’, দলের হার ও বিতর্ক
    রান নিতে গিয়ে উইকেটে পড়ে গেলেন ব্যাটসম্যান। কাতরাতে থাকলেন ব্যথায়। রান আউট করার সুযোগ পেয়েও করল না ফিল্ডিং দল। একটু পর সেই ব্যাটসম্যানই অপরাজিত ইনিংস খেলে জিতিয়ে দিল ব্যাটিং দলকে। ইংল্যান্ডের ভাইটালিটি টি-টোয়েন্টি ব্লাস্টের এই ঘটনা নিয়ে চলছে বিতর্ক।
  • পাকিস্তান সিরিজে ব্যথা নিয়ে খেলেছিলেন স্টোকস
    করোনাভাইরাসের ছোবলে নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যানসহ পুরো দল আইসোলেশনে চলে যাওয়ায় আচমকা ডাক পড়েছিল বেন স্টোকসের। তখনও যে পুরোপুরি সেরে ওঠেননি তিনি, সেটা জানা গেল এখন। দ্বিতীয় সারির দল নিয়ে পূর্ণশক্তির পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর ইংলিশ এই অলরাউন্ডার জানালেন, পুরো সিরিজে আঙুলের তীব্র ব্যথা নিয়েই খেলতে হয়েছে তাকে।
  • লিভিংস্টোনের জোড়া রেকর্ডের ম্যাচেও পারল না ইংল্যান্ড
    ছোট মাঠে ব্যাটিং সহায়ক উইকেটে রান উৎসবে মাতলেন দুই দলের ব্যাটসম্যানরা। প্রাপ্তির দিক থেকে সবার চেয়ে এগিয়ে থাকলেন লিয়াম লিভিংস্টোন। ২ রানে জীবন পেয়ে খুনে ইনিংসে গড়লেন দেশের হয়ে দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড। তবুও পাকিস্তানের বিপক্ষে পেরে উঠল না ইংল্যান্ড।
  • কঠোর সুরক্ষা বলয় থাকবে না ইংল্যান্ড-ভারত সিরিজে
    ইংল্যান্ডে আক্রান্তের হার বাড়ছে। দুই দলেও হানা দিয়েছে কোভিড। তবু ইংল্যান্ড-ভারত সিরিজে থাকছে না কঠোর জৈব-সুরক্ষা বলয়। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী টম হ্যারিসন বলছেন, ক্রিকেটারদের মানসিক ধকলের কথা ভেবেই তাদের এই সিদ্ধান্ত।
  • পান্তের পর কোয়ারেন্টিনে ভারতের আরও চারজন
    করোনাভাইরাসে আক্রান্ত রিশাভ পান্তের পর ভারতের আরও চার জনকে রাখা হয়েছে কোয়ারেন্টিনে। তবে নতুন চার জনের মধ্যে কেবল দলটির সাপোর্ট স্টাফ দয়ানন্দ গারানি কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • ওয়ানডেতে আলো ছড়িয়ে টি-টোয়েন্টি দলে মাহমুদ-গ্রেগরি
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ ও লুইস গ্রেগরি। টি-টোয়েন্টি সিরিজের দলে তাদের রেখেছেন ইংল্যান্ডের নির্বাচকরা। প্রায় এক বছর পর এই সংস্করণের দলে ফিরলেন মাহমুদ ও গ্রেগরি।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • করোনাভাইরাসের ছোবলে মাঝপথে পরিত্যক্ত কাউন্টি ম্যাচ
    জাতীয় দলের পর এবার করোনাভাইরাস হানা দিয়েছে ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপের দলেও। ডার্বিশায়ারের একজনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হওয়ায় এসেক্সের বিপক্ষে দলটির ম্যাচ পরিত্যক্ত করা হয়েছে দ্বিতীয় দিন।
  • অভিষেক মাসেই আইসিসির সেরা কনওয়ে
    ‘এলাম, দেখলাম, জয় করলাম’, এটি এখন বলতেই পারেন ডেভন কনওয়ে। টেস্ট আঙিনায় পা দিয়েই তার যে অসাধারণ সাফল্য, সেটির আনুষ্ঠানিক স্বীকৃতিও মিলে গেল। আইসিসির জুন মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন এই কিউই ব্যাটসম্যান। মেয়েদের ক্রিকেটে জুনের সেরা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন।
  • ভারত সিরিজের প্রথম টেস্টে পোপকে নিয়ে শঙ্কা
    পেশির চোটে মাঠের বাইরে ছিটকে পড়েছেন অলি পোপ। ভারতের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • ‘ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারানো হবে স্বপ্নের মতো’
    ওয়েম্বলির গ্যালারি ঠাসা থাকবে ইংলিশ দর্শকে। শোনা যাবে গর্জন, ‘ইটস কামিং হোম।’ উজ্জীবিত হতে আর কী লাগে! ফাইনালে ইংল্যান্ড হয়ে উঠবে হয়তো প্রবল এক প্রতিপক্ষ। তবে এসব নিশ্চিত জেনেও ভড়কে যাচ্ছে না ইতালি। বরং এমন একটা মঞ্চে ইংল্যান্ডকে হারানোর হাতছানিই তাদের বড় প্রেরণা, বলছেন ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ‘দ্বিতীয় সারির’ ইংল্যান্ড
    টসের সময় বেন স্টোকস বলেছিলেন, ‘আগের ম্যাচের দল থেকে আমরা ১১ পরিবর্তন নিয়ে নামছি।’ যেখানে ওয়ানডে অভিষেকই হলো ৫ জনের। সেই দলের বিপক্ষেই উড়ে গেল অভিজ্ঞ পাকিস্তান। প্রতিপক্ষকে দেড়শর নিচে গুটিয়ে দিয়ে দাভিদ মালান ও জ্যাক ক্রলির ফিফটিতে সহজেই জয় মুঠোবন্দী করল ইংল্যান্ড।
  • ইংল্যান্ড সফর শেষ হারিস সোহেলের
    হ্যামস্ট্রিংয়ে গুরুতর চোট পেয়েছেন হারিস সোহেল। তাতে ইংল্যান্ড সফর শেষ হয়ে গেছে পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যানের। দেশে ফেরত পাঠানো হবে তাকে।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ওকস
    শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে ক্রিস ওকসের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে বোলারদের তালিকায় ক্যারিয়ার সেরা তিন নম্বরে উঠে এসেছেন ইংল্যান্ডের এই পেসার।
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ‘দ্বিতীয়’ দলে ৬ নতুন মুখ
    করোনাভাইরাসের থাবায় প্রথম ঘোষিত দল আইসোলেশনে থাকায় সম্পূর্ণ নতুন একটি দল গঠন করতে হয়েছে ইংল্যান্ডকে। সেই দলে নতুন মুখ ছয় জন। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে অনভিজ্ঞ এই দলকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার বেন স্টোকস।
  • ঘোষিত দলে করোনাভাইরাসের হানা, নতুন দল সাজাচ্ছে ইংল্যান্ড
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর দুই দিন আগে বড় ধাক্কা খেল ইংল্যান্ড। খেলোয়াড় ও ম্যানেজমেন্ট মিলিয়ে সাত জনের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাস। এতে সিরিজটির জন্য নতুন করে দল সাজাতে হচ্ছে ইংলিশদের।
  • হাজার উইকেটের উচ্চতায় অ্যান্ডারসন
    মাইলফলক ছুঁতে প্রয়োজন ছিল ৫ উইকেটের। প্রকৃতির বৈরিতায় সেই অপেক্ষা দীর্ঘায়িত হলো আরও। বৃষ্টির কারণে খেলাই হয় না! অবশেষে প্রায় দেড় দিন পর শুরু হলো লড়াই। বলা ভালো, শুরু হলো জেমস অ্যান্ডারসনের সুইং বোলিংয়ের জাদু। ৫ উইকেট পেয়ে গেলেন যেন নিমিষেই। পৌঁছে গেলেন তিনি কাঙ্ক্ষিত ঠিকানায়।
  • কারানের ছোবলের পর বৃষ্টির হানা
    আগের ম্যাচে ৫ উইকেট শিকারি স্যাম কারান এবার উইকেটশূন্য। লঙ্কান ব্যাটসম্যানদের তবু নিস্তার নেই। আরেক কারান আছেন না! এবার জ্বলে উঠলেন বড় ভাই, টম কারান। তার বাউন্স ও সিম মুভমেন্ট ভোগাল শ্রীলঙ্কাকে। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা গুটিয়ে গেল অল্প রানেই। তবে, আগের ম্যাচগুলির মতো হারের স্বাদ পেতে হলো না তাদের। বৃষ্টি ভাসিয়ে নিল ম্যাচের দ্বিতীয় ভাগ।
  • অপরিবর্তিত দল নিয়ে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড
    শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া দল নিয়েই পাকিস্তানের বিপক্ষে লড়াই করবে ইংল্যান্ড। জায়গা ধরে রেখেছেন দাভিদ মালানের অনুপস্থিতিতে দলে ফেরা টম ব্যান্টনও।
  • ৮ ম্যাচ নিষিদ্ধ হলেও খেলতে বাধা নেই রবিনসনের
    থমকে যাওয়া ক্যারিয়ার দ্রুতই সচল করার সুযোগ পেয়েছেন অলিভার রবিনসন। তার ওপর নিষেধাজ্ঞা আট ম্যাচের হলেও তার মধ্যে ‘পাঁচ ম্যাচের শাস্তি’ স্থগিত হওয়ায় আগামী ম্যাচেই মাঠে ফিরতে বাধা নেই এই ইংলিশ পেসারের।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজও ইংল্যান্ডের
    চমৎকার বোলিংয়ে শ্রীলঙ্কার টপ অর্ডার গুঁড়িয়ে দিলেন স্যাম কারান। মিডল অর্ডারে বিপজ্জনক হয়ে ওঠা দুই ব্যাটসম্যানকে থামালেন ডেভিড উইলি। তাদের দারুণ বোলিংয়ে মাঝারি লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল সহজেই। টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এক ম্যাচ হাতে রেখে জিতে নিল ওয়ানডে সিরিজও।
  • ‘দা হানড্রেড’-এ খেলবেন না উইলিয়ামসন
    বছরের শুরু থেকেই কনুইয়ের চোটে ভুগছেন কেন উইলিয়ামসন। খেলতে পারেননি বেশ কিছু ম্যাচ। সদ্য সমাপ্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেও ওই সমস্যা ভুগিয়েছে তাকে। বিশ্রামের অংশ হিসেবে এবার ‘দা হানড্রেড’ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক।
  • ৪৭ বলে সেঞ্চুরি করে ইংল্যান্ড দলে ব্যান্টন
    টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন টম ব্যান্টন। পরপর দুই ম্যাচে ফিফটি ও সেঞ্চুরি উপহার দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যানকে ওয়ানডে দলে যোগ করেছে ইংল্যান্ড।
  • রুট ও বোলারদের নৈপুণ্যে জিতল ইংল্যান্ড
    জৈব-সুরক্ষা বলয় ভাঙা ত্রয়ীকে হারানোর সঙ্গে যোগ হয়েছে চোট সমস্যা। সব মিলিয়ে শ্রীলঙ্কার ভারসাম্যপূর্ণ একাদশ সাজানোই কঠিন। স্রেফ তিন জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান নিয়ে খেলতে নামা সফরকারীদের দারুণ ভোগালেন ক্রিস ওকস ও ডেভিড উইলি। তাদের চমৎকার বোলিংয়ে দুইশর নিচে লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল জো রুটের দায়িত্বশীল ইনিংসে।
  • বলয় ভেঙে নিষিদ্ধ মেন্ডিস-ডিকভেলা-গুনাথিলাকা
    ইংল্যান্ড সফর শেষ কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার। জৈব-সুরক্ষা বলয় ভাঙায় এই তিন ক্রিকেটারকে সাময়িক নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।
  • ইংল্যান্ড সফর শেষ আভিশকার
    ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন আভিশকা ফার্নান্দো। ঊরুর মাংসপেশিতে চোট পেয়েছেন শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • করোনাভাইরাস: আক্রান্ত ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের ম্যাচ রেফারি
    করোনাভাইরাস ছোবল হেনেছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সিরিজে। তবে দুই দলের কোনো ক্রিকেটার নন, আক্রান্ত হয়েছেন ম্যাচ রেফারি ফিল হুইটিকেস। ফলে ওয়ানডে সিরিজ শুরুর আগে ম্যাচ অফিসিয়ালস বদলি করতে হচ্ছে।
  • বড় হারে ইংল্যান্ডে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    চোটের জন্য দলে নেই দুই নিয়মিত ওপেনার। তবুও ইংল্যান্ডের শুরুটা হলো দুর্দান্ত। একটু মন্থর উইকেটে ঝকঝকে এক ইনিংস খেললেন টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যান দাভিদ মালান। তার সঙ্গে শতরানের উদ্বোধনী জুটি উপহার দেওয়া জনি বেয়ারস্টো করলেন ফিফটি। পরে দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে একশ রানের নিচে গুঁড়িযে দিল ইংলিশ বোলাররা।
  • শ্রীলঙ্কা সিরিজ শেষ বাটলারের
    শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের মাঝপথে বড় ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। দারুণ ছন্দে থাকা জস বাটলারকে হারিয়েছে তারা। পেশির চোটে শেষ চার ম্যাচ থেকে ছিটকে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • জীর্ণ ব্যাটিংয়ের ম্যাচ জিতে সিরিজ ইংল্যান্ডের
    পাওয়ার প্লেতে কোনো বাউন্ডারি নেই। গোটা ২০ ওভারে বাউন্ডারি কেবল দলের দুই ব্যাটসম্যানের ব্যাটে। স্ট্রাইক রেট একশর বেশি মোটে একজনের। শ্রীলঙ্কা দেখাল, টি-টোয়েন্টি ব্যাটিং এমনও হয়! তাদের বোলাররা অবশ্য লড়াই করল বেশ। ম্যাচ জমেও উঠল কিছুটা। কিন্তু লাভ হলো না। ম্যাচ জিতে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলল ইংল্যান্ড।
  • শ্রীলঙ্কাকে পাত্তা না দিয়ে সিরিজে এগিয়ে ইংল্যান্ড
    খেলা কার্ডিফে, কিন্তু উইকেট শ্রীলঙ্কার! খানিকটা মন্থর উইকেট, শট খেলা কঠিন। দেশে তো এমন উইকেটে কতই খেলেন লঙ্কানরা। কিন্তু ইংলিশদের দারুণ বোলিংয়ে ভুগল লঙ্কান ব্যাটিং। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড।
  • ইংল্যান্ড দলে প্রথমবার গার্টন
    ১৯ বছর বয়স থেকেই ইংল্যান্ড লায়ন্সের পরিকল্পনায় নিয়মিত তিনি। ২০১৭-১৮ অ্যাশেজের প্রথম টেস্টের দলে ছিলেন সম্ভাব্য বিকল্প হিসেবে। কিন্তু জাতীয় দলের দুয়ার খুলছিল না জর্জ গার্টনের। অবশেষে পেলেন কাঙ্ক্ষিত সেই ডাক। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন এই পেসার।
  • ২২ বছর পর ইংল্যান্ডে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। নতুন দিনের প্রথম বলেই ইংল্যান্ডের শেষ উইকেট তুলে নিয়ে সে পথে আরেকটু এগিয়ে যায় নিউ জিল্যান্ড। পরে ছোট্ট লক্ষ্য পেরিয়ে ইংল্যান্ডে ২২ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল দলটি।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের দুয়ারে ইংল্যান্ড
    প্রতিপক্ষকে চারশর আগে থামিয়ে দিয়ে কিছুটা স্বস্তিতে ছিল ইংল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা মিইয়ে গেল খুব দ্রুতই। ম্যাট হেনরি, নিল ওয়্যাগনারদের দুর্দান্ত বোলিংয়ের জবাব যেন জানা নেই ইংলিশ ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে বড় জয়ের সামনে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।
  • শূন্যতে ফেরানোর রাজা অ্যান্ডারসন
    সাফল্যে মোড়ানো ক্যারিয়ারে কীর্তির অভাব নেই জেমস অ্যান্ডারসনের। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সংখ্যক টেস্ট খেলার অনন্য কীর্তির ম্যাচে নাম লেখালেন তিনি রেকর্ডের আরেকটি পাতায়। লাল বলের ক্রিকেটে সবচেয়ে বেশি ব্যাটসম্যানকে শূন্য রানে ফেরানো বোলার এখন এই পেসার।
  • পাঁচ বছর পর টি-টোয়েন্টি দলে ওকস
    ইংল্যান্ডের টেস্ট ও ওয়ানডে দলের নিয়মিত সদস্যদের একজন তিনি। তবে লম্বা সময় ধরে টি-টোয়েন্টি দলে ছিলেন না ক্রিস ওকস। দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর অবশেষে এই সংস্করণের দলে ফিরলেন এই পেস বোলিং অলরাউন্ডার।
  • কনওয়ের ২০ রানের আক্ষেপ, ইয়াংয়ের ১৮
    অভিষেকে ডাবল সেঞ্চুরির পর ডেভন কনওয়েকে হাতছানি দিচ্ছিল আরেকটি কীর্তি। সেই পথে তিনি এগিয়েও যাচ্ছিলেন। কিন্তু থমকে গেলেন ২০ রান দূরে। উইল ইয়াংয়ের সামনে কোনো রেকর্ড ছিল না। তাকে ডাকছিল দারুণ এক ব্যক্তিগত অর্জন। শেষ বেলায় তিনিও আটকে গেলেন ১৮ রান দূরে।
  • হেনরি-বোল্টের ছোবল সামলে বার্নস-লরেন্সের লড়াই
    দিনের শুরুটা হলো আশা জাগানিয়া। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা রূপ নিল হতাশায়। নিউ জিল্যান্ডের দারুণ বোলিংয়ে এলোমেলো হয়ে গেল ইংল্যান্ডের ব্যাটিং। লড়াই করলেন কেবল ররি বার্নস ও ড্যান লরেন্স।
  • রবিনসনের দ্বিতীয় সুযোগ প্রাপ্য: হোল্ডিং
    বর্ণবাদ এবং অন্যান্য বৈষম্য নিয়ে বরাবরই তিনি সরব। এবার মুখ খুলেছেন ইংলিশ ক্রিকেটের আলোচিত ঘটনা নিয়ে। পেসার অলিভার রবিনসনের নিষেধাজ্ঞায় দিয়েছেন সমর্থন। একই সঙ্গে ২৭ বছর বয়সী পেসারকে দ্বিতীয় সুযোগ দেওয়ার মতও জানিয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং।
  • নিজের অর্জনে গর্বিত অ্যান্ডারসন
    বয়স ৩৯ ছুঁই ছুঁই। তবু ক্রিকেটের ২২ গজে জেমস অ্যান্ডারসন ছুটে চলেছেন দোর্দণ্ড প্রতাপে। অনেক দিন ধরে দেশের হয়ে শুধু একটি সংস্করণে খেললেও ছেদ পড়েনি তার পারফরম্যান্সে। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার নতুন রেকর্ড গড়ার আগমুহূর্তে পেছন ফিরে তাকিয়ে এই পেসার গর্বিত নিজের অর্জনে।
  • রুটদের নেতিবাচক মানসিকতায় বিরক্ত ওয়ার্ন
    রোমাঞ্চকর অভিযানের চ্যালেঞ্জ দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড বেছে নেয় ঝুঁকিহীন নিরানন্দের নিরাপদ পথ। শেন ওয়ার্নের তা ভালো লাগেনি মোটেও। বরাবরই আগ্রাসী ও বিনোদনদায়ী ক্রিকেটের পূজারী এই কিংবদন্তি লেগ স্পিনার হতাশ ইংলিশদের মানসিকতায়।
  • রুটদের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ইংল্যান্ড। জরিমানা করা হয়েছে জো রুটদের।
  • দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দলে ডম বেস
    ভারতের বিপক্ষে সবশেষ সিরিজের পর ইংল্যান্ড দলে জায়গা হারিয়েছিলেন। এবার ফিরলেন বাড়তি স্পিনার হিসেবে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের স্কোয়াডে ডাক পেয়েছেন ডম বেস।
  • দুর্দান্ত অভিষেকের পরই নিষিদ্ধ ইংলিশ পেসার
    ক্ষমা চেয়েও পার পেলেন না অলিভার রবিনসন। ৮-৯ বছর আগে টুইটারে বর্ণবাদী ও ‘সেক্সিস্ট’ মন্তব্যের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হলো অলিভার রবিনসনকে। লর্ডসে নিউ জিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় অভিষেকের পরই তাই দল থেকে ছিটকে গেলেন এই ইংলিশ পেসার।
  • নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জে সাড়া দিল না ইংল্যান্ড
    শেষ দিনে রোমাঞ্চের ডাক দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড সাড়া দিল না সেই আহবানে। চ্যালেঞ্জিং রান তাড়ায় টিম সাউদি, নিল ওয়্যাগনারদের দারুণ বোলিংয়ের সামনে ইংলিশরা বেছে নিল নিরাপদ পথ। ব্যাট-বলের লড়াই তাই জমল না খুব একটা, আভাস দিয়েও ছড়াল না তেমন উত্তাপ। ড্রয়ে শেষ হলো লর্ডস টেস্ট।
  • রুটের অধিনায়কত্ব নিয়ে চ্যাপেলের প্রশ্ন
    ভিন্ন কন্ডিশন, আলাদা ম্যাচ পরিস্থিতিতে অধিনায়ককে হতে হয় কৌশলী। চিরায়ত ধারার বাইরে গিয়ে নিতে হয় উদ্ভাবনী অনেক সিদ্ধান্ত। জো রুটের নেতৃত্বে এসবের বেশ অভাব চোখে পড়েছে ইয়ান চ্যাপেলের। যা ইংল্যান্ডের জন্য উদ্বেগের বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।
  • চোয়ালবদ্ধ লড়াইয়ে বার্নসের সেঞ্চুরি, সাউদির ৬ উইকেট
    দিনের প্রথম বলেই উইকেট! সেই পথ ধরে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেই লড়াই করে গেলেন ররি বার্নস। অসাধারণ দৃঢ়তায় ইংল্যান্ডের ওপেনার করলেন সেঞ্চুরি। তবে দারুণ বোলিংয়ে ছয় উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে শতরানের লিড এনে দিলেন টিম সাউদি।
  • বৃষ্টিতে ভেসে গেল লর্ডস টেস্টের তৃতীয় দিন
    অপেক্ষার পালা শেষ পর্যন্ত ফুরালোই না। মাঠে গড়াল না একটি বলও। ইংল্যান্ড-নিউ জিল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্টের তৃতীয় দিন পুরোটাই ভেসে গেল বৃষ্টিতে।
  • রবিনসনের ঘটনার পুনরাবৃত্তি চায় না ইংল্যান্ড
    অলিভার রবিনসনের টুইটের ঘটনায় নড়েচড়ে বসছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এই পেসারের অতীতের করা কিছু বিতর্কিত টুইট সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তোলে। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম দিন শেষেই তাই ক্ষমা চাইতে হয়েছে রবিনসনকে।
  • পুরনো বিতর্কিত টুইটের জন্য ক্ষমা চাইলেন ইংলিশ পেসার
    টেস্ট আঙিনায় পা রাখার দিনে দলের সফলতম বোলার, অনেকটা স্বপ্নের ঘোরেই ছিলেন অলিভার রবিনসন। কিন্তু দিনের খেলা শেষ হওয়ার পরপরই এই ইংলিশ পেসারকে নাড়িয়ে দিল দুঃস্বপ্নের হানা। টুইটারে তার ৮-৯ বছর আগের বর্ণবাদী ও ‘সেক্সিস্ট’ সব মন্তব্য প্রকাশ্য হয়ে ঝড় তুলেছে বিতর্কের! পরে বিবৃতি দিয়ে পুরনো সেই সব টুইটের জন্য ক্ষমা চাইলেন ২৭ বছর বয়সী এই পেসার।
  • ক্রিকেট-তীর্থে কনওয়ের রেকর্ড রাঙা অভিষেক
    টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্যারিয়ারের শুরুটা তার হয়েছে আলো ঝলমলে। এবার টেস্টের আঙিনায় পা রেখেও মুগ্ধতা উপহার দিলেন ডেভন কনওয়ে। সাদা পোশাকে অভিষেক রাঙালেন ইতিহাস গড়া সেঞ্চুরিতে। তার দুর্দান্ত অপরাজিত ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে শক্ত ভিত পেল নিউ জিল্যান্ড।
  • ১ হাজার উইকেট ও ১৬১ টেস্ট, ‘কল্পনাতীত’ অ্যান্ডারসন
    নতুন সীমানায় পা রাখা, নতুন উচ্চতা স্পর্শ করা কিংবা কল্পনাকে ছাড়িয়ে যাওয়া, এসব কিছুই নতুন নয় জিমি অ্যান্ডারসনের জন্য। অনেক বাস্তবতাকে বুড়ো আঙুল দেখিয়েই সদর্পে ছুটে যাচ্ছেন এই ইংলিশ পেসার। সেই তিনিও বিস্মিত নিজের পরের দুই অর্জনের হাতছানিতে, ১৬১ টেস্ট আর প্রথম শ্রেণির ক্রিকেটে ১ হাজার উইকেট!
  • তাড়াহুড়ায় ক্যারিয়ারের ঝুঁকি দেখছেন আর্চার
    লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যাওয়া জফ্রা আর্চার ফেরা নিয়ে খুব একটা ভাবছেন না। গতিময় এই পেসারের সম্পূর্ণ মনোযোগ পুরোপুরি সেরে উঠা নিয়ে। তড়িঘড়ি করে ফিরে ক্যারিয়ারকে ঝুঁকিতে ফেলতে চান না তিনি।
  • পিছলে পড়ে নিউ জিল্যান্ড সিরিজ শেষ ফোকসের
    ঘরের মাঠে প্রথম টেস্ট খেলার খুব কাছে ছিলেন বেন ফোকস। কিন্তু সেই অপেক্ষা আরও দীর্ঘ হলো তার। অদ্ভুতভাবে চোট পেয়ে নিউ জিল্যান্ড সিরিজ থেকে ছিটকে পড়েছেন ইংল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • এজবাস্টন টেস্টে দর্শক প্রবেশের অনুমতি
    কাউন্টি চ্যাম্পিয়নশিপের পর এবার ইংল্যান্ডে আন্তর্জাতিক ম্যাচেও ফিরতে যাচ্ছে দর্শক। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দেওয়া হবে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি। এজবাস্টনে হতে যাওয়া ম্যাচটিতে প্রতিদিন প্রায় ১৮ হাজার দর্শক স্টেডিয়ামে বসে খেলা দেখার সুযোগ পেতে যাচ্ছেন।
  • অবসরে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের হয়ে টেস্ট খেলা র‍্যানকিন
    টেস্ট অভিষেক ইংল্যান্ডের হয়ে। পরে আয়ারল্যান্ডের প্রথম টেস্টেও খেলেন বয়েড র‍্যানকিন। এই সংস্করণে দুই দেশের হয়ে খেলা পঞ্চদশ ক্রিকেটার তিনি। আইরিশদের টেস্ট ইতিহাসের প্রথম উইকেট শিকারিও এই পেসার। নানা অধ্যায় পেরিয়ে এবার ক্যারিয়ারের ইতি টানলেন র‍্যানকিন। বিদায় বলে দিলেন সব ধরনের ক্রিকেটকে।
  • বিসিসিআইয়ের কোনো অনুরোধ পায়নি ইসিবি
    টেস্ট সিরিজ এগিয়ে আনতে ইংল্যান্ডকে অনুরোধ করেছে বিসিসিআই, ইংলিশ ও ভারতীয় গণমাধ্যমে আসা এই খবর উড়িয়ে দিয়েছেন ইসিবির এক মুখপাত্র। জানিয়েছেন, ভারত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক এমন কোনো অনুরোধ করা হয়নি।
  • আর্চারের আবার অস্ত্রোপচার, লম্বা সময়ের জন্য বাইরে
    কনুইয়ের চোটের ভোগান্তি থেকে মুক্তি পেতে শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতেই হচ্ছে জফ্রা আর্চারকে। বুধবার বিশেষজ্ঞ দেখানোর পরই সিদ্ধান্ত হয়ে যায়, শুক্রবার হবে তার অস্ত্রোপচার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলারকে তাই চলতি মৌসুমের অনেকটা সময় মাঠের বাইরে থাকতে হবে দর্শক হয়ে।
  • আইপিএলের জন্য সিরিজ এগিয়ে আনতে ইসিবিকে ভারতের অনুরোধ
    থমকে যাওয়া আইপিএল শেষ করতে মরিয়া ভারত। এর জন্য সময় বের করতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটি এগিয়ে আনতে ইংল্যান্ডকে অনুরোধ করেছে তারা।
  • ইংল্যান্ড টেস্ট দলে প্রথমবার রবিনসন-ব্রেসি
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন জেমস ব্রেসি ও অলি রবিনসন। ইংল্যান্ড টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন এই দুই জন।
  • ফিরেই আবার মাঠের বাইরে আর্চার
    চোট কাটিয়ে মাঠে ফিরে খুব বেশি সময় টিকতে পারলেন না জফ্রা আর্চার। ডান কনুইয়ের পুরনো ব্যথা আবার মাথাচাড়া দেওয়ায় ছিটকে গেলেন তিনি মাঠের বাইরে। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এই ফাস্ট বোলারকে পাচ্ছে না ইংল্যান্ড। এমনকি অস্ত্রোপচারের প্রয়োজনও হতে পারে তার।
  • ‘চ্যালেঞ্জ ২০২১’, রোমাঞ্চিত রুট
    আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দলের সঙ্গে লড়াই সামনেই। বছরের শেষ দিকে অ্যাশেজের মহারণ। ইংল্যান্ডের সামনে একের পর এক কঠিন সিরিজ। সেই চ্যালেঞ্জগুলো নিতে তর সইছে না জো রুটের। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক আগ্রহভরে তাকিয়ে নতুন মৌসুমের দিকে।
  • সিরিজের সময় সিলভারউডের বিশ্রাম, দায়িত্বে কলিংউড-থর্প
    ইংল্যান্ডের বিশ্রাম নীতি নিয়ে বিতর্ক যতই হোক, সেখান থেকে সরে আসছে না তারা। বরং ক্রিকেটারদের পাশাপাশি কোচিং স্টাফকেও আনা হচ্ছে এটির আওতায়। এই ইংলিশ গ্রীষ্মে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের সময় বিশ্রামে থাকবেন প্রধান কোচ ক্রিস সিলভারউড।
  • চোটের কাছে হার মেনে অবসরে গার্নি
    দেড় বছর ধরে থমকে ছিল ক্যারিয়ার। অবশেষে তা পাকাপাকিভাবেই থেমে গেল। চোটের সঙ্গে লড়াইয়ে শেষ পর্যন্ত পেরে উঠলেন না হ্যারি গার্নি। সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ইংল্যান্ডের এই বাঁহাতি পেসার।
  • দেড় কোটি পাউন্ড হারিয়ে আরও শঙ্কায় ইংল্যান্ড
    কোভিড মহামারীর ছোবলে ক্ষতি হয়েছে মোটা অঙ্কের। রিজার্ভ নেমে এসেছে তলানিতে। সব মিলিয়ে বড় আর্থিক সংকটের মুখোমুখি ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সামনের মৌসুমে ঘুরে দাঁড়ানোর আশা তাদের আছে, পাশাপাশি শঙ্কাও আছে প্রবলভাবে।
  • আইপিএল আবার হলেও অনিশ্চিত ইংলিশ ক্রিকেটাররা
    স্থগিত হওয়া আইপিএল আবার কখন শুরু হবে কিংবা আদৌ হবে কিনা, এখনও নিশ্চয়তা নেই কোনো কিছুর। তবে একটা ব্যাপার নিশ্চিত করে দিলেন অ্যাশলি জাইলস। ইংল্যান্ডের ছেলেদের দলের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ ও সাবেক এই স্পিনার জানিয়ে দিলেন, নতুন সূচিতে আইপিএল হলে ইংলিশ ক্রিকেটারদের সেখানে খেলার সম্ভাবনা সামান্যই।
  • আইপিএল: দেশে ফিরলেন ৮ ইংলিশ ক্রিকেটার
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে আইপিএল মাঝপথে স্থগিত হওয়ার পরদিন দেশে ফিরেছেন ইংল্যান্ডের আট ক্রিকেটার। ফেরার অপেক্ষায় আছেন তিন জন। 
  • ইংল্যান্ড সফরের আগে টেইলরের চোট
    কদিন পর ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে দল। এর আগে নিউ জিল্যান্ড শিবিরে দুর্ভাবনা রস টেইলরকে নিয়ে। আবারও যে চোট পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • ওয়ানডের এক নম্বর নিউ জিল্যান্ড, টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি
    ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বসেরার স্বাদ পাওয়া হয়নি, তবে ইংলিশদের সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউ জিল্যান্ড।  র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে কিউইরা এখন ৫০ ওভারের ক্রিকেটের এক নম্বর দল।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের বড় জয়
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে দুর্দান্ত বল করলেন মুস্তাফিজুর রহমান। তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দারুণ লাইন-লেংথ আর কাটারের বুদ্ধিদীপ্ত মিশেলে নিলেন তিন উইকেট। রাজস্থান রয়্যালস পেল বড় জয়।
  • ৪৬ ফিফটির পর বাটলারের সেঞ্চুরি
    সুযোগ পেলেই খোঁচাটা মারেন অ্যালেস্টার কুক। জস বাটলারকে মনে করিয়ে দেন টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরি একটি বেশি! সেই খুনসুটির পথ যেন বন্ধ করে দিলেন বাটলার। ৪৬ ফিফটির পর এই সংস্করণে পেলেন নিজের প্রথম সেঞ্চুরি। ছুঁয়ে ফেললেন সাবেক ইংলিশ অধিনায়ককে!
  • অনলাইনে হয়রানি: প্রতিবাদে শামিল ইংলিশ ক্রিকেট
    উদ্যোগটা নিয়েছে ইংল্যান্ডের ফুটবল। অনলাইনে খেলোয়াড়দের হয়রানির প্রতিবাদে চার দিন সামাজিক যোগাযোগ মাধ্যম বয়কটের ডাক দিয়েছে তারা। এর সঙ্গে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে শামিল হয়েছে দেশটির ক্রিকেটও। 
  • আইপিএল শেষই হয়ে গেল আর্চারের
    অস্ত্রোপচারের পর জফ্রা আর্চার অনুশীলনে ফেরায় আশা জেগেছিল। কিন্তু তাতে জল ঢেলে দিয়ে ইসিবি জানিয়েছে, এবারের আইপিএলে খেলা হচ্ছে না এই গতিময় পেসারের।
  • টিকা নিয়ে ইংল্যান্ড যাচ্ছেন ওয়্যাগনাররা
    করোনাভাইরাসের টিকা নিয়েছেন ইংল্যান্ড সফরের দলে থাকা নিউ জিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটার। আইপিএল খেলতে ভারতে থাকার কারণে টিকার প্রথম ডোজ নিতে পারেননি কেন উইলিয়ামসনসহ আরও কয়েকজন।
  • পার্কিনসনের কবজির মোচড়ে যেন ওয়ার্নের ‘বল অব দা সেঞ্চুরি’
    ওল্ড ট্র্যাফোর্ড, লেগ স্পিনের জাদু। আর কিছু না বললেও মনে হয় চলে! ক্রিকেট অনুসারীমাত্রই বুঝে ফেলার কথা কোন ডেলিভারির কথা বলা হচ্ছে। ১৯৯৩ অ্যাশেজে শেন ওয়ার্নের সেই জাদুকরি ডেলিভারি ক্রিকেট ইতিহাসে চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ‘বল অব দা সেঞ্চুরি’ নামে। কিংবা ‘গ্যাটিং ডেলিভারি’ বা স্রেফ ‘সেই ডেলিভারি’ বললেও চলে। এবার সেই ওল্ড ট্র্যাফোর্ডেই কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে ওই ডেলিভারির ‘রিপ্লে’ দেখালেন ইংলিশ লেগ স্পিনার ম্যাট পার্কিনসন।
  • আঙুলের অস্ত্রোপচারে ‘৩ মাস’ মাঠের বাইরে স্টোকস
    বেন স্টোকসের মাঠের বাইরের সময়টা আরও দীর্ঘ হচ্ছে। আঙুলের চোট পুরোপুরি সারিয়ে তুলতে অস্ত্রোপচার করাতে হবে ইংলিশ এই অলরাউন্ডারের।
  • রুটকে ছাপিয়ে ছোট ভাই বিলি
    দুই ভাই যখন প্রতিপক্ষ, নজর একটু বেশিই থাকে তাদের দিকে। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে গ্ল্যামরগন ও ইয়র্কশায়ারের ম্যাচে জো রুট ও বিলি রুটকে ঘিরেও ছিল তেমন। যেখানে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ককে ছাপিয়ে দুর্দান্ত পারফরম্যান্সে আলো কেড়ে নেন তার ছোট ভাই বিলি।
  • লন্ডনে আইপিএল চান মেয়র
    ভারতের টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলকে লন্ডনে নিয়ে যেতে চান সাদিক খান। নির্বাচনী প্রচারণায় এই ভাবনার কথা জানালেন ইংল্যান্ডের রাজধানীর এই মেয়র।
  • মইনকে নিয়ে তসলিমার বিতর্কিত মন্তব্যে সমালোচনার ঝড়
    ক্রিকেটার না হলে মইন আলি ইসলামিক স্টেটের সদস্য হতেন-তসলিমা নাসরিনের এই বিতর্কিত মন্তব্য ঘিরে চলছে সমালোচনা। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইংলিশ অফ স্পিনিং অলরাউন্ডারের সতীর্থরা।
  • অস্ত্রোপচার করে দেখা গেল, আর্চারের আঙুলে কাঁচের টুকরা
    ঘা সেরে গিয়েছিল, তবে অস্বস্তি সরেনি। ভারত সফরে মাঠে নেমে জফ্রা আর্চার খেলছিলেন বটে, তবে আঙুল নিয়ে স্বস্তি পাচ্ছিলেন না। চিকিৎসরা তাই সিদ্ধান্ত নিলেন অস্ত্রোপচারের। দেখা গেল, ইংল্যান্ডের এই ফাস্ট বোলারের আঙুলের ভেতর লুকিয়ে ছিল কাঁচের ছোট্ট টুকরা!
  • কারানের আনন্দ-বেদনার বিশ্বরেকর্ড
    অম্লমধুর স্বাদ কাকে বলে, স্যাম কারান এবার বুঝতে পারছেন ভালোভাবেই। নিজে বিশ্বরেকর্ড ছুঁয়েছেন, ভালো না লাগার কারণ নেই। কিন্তু খুব কাছে গিয়েও দলকে জেতাতে না পারার হতাশাও সঙ্গী ইংল্যান্ডের এই পেস বোলিং অলরাউন্ডারের।
  • ৭০ ছক্কা, পেসারদের ২৭৬ বল ও আরও রেকর্ড
    রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা এক ওয়ানডে সিরিজ শেষ হলো পুনেতে। জমজমাট লড়াইয়ের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ২-১ ব্যবধানে এই সিরিজ জিতে নেয় ভারত। দুই দলের ক্রিকেটারদের দুর্দান্ত পারফরম্যান্সে রোববার শেষ ওয়ানডেতে ও সব মিলিয়ে এই সিরিজে ধরা দেয় বেশ কিছু মাইলফলক, রেকর্ড ও অর্জন।
  • কারানের বীরত্বেও পারল না ইংল্যান্ড
    লক্ষ্য থেকে দল ১৬২ রান দূরে থাকতে আট নম্বরে নেমে স্যাম কারান লড়াই করলেন শেষ পর্যন্ত। রেকর্ড ইনিংসের পথে আশা জাগালেন জয়ের। কিন্তু হার এড়াতে পারল না ইংল্যান্ড। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ঘরে তুলল ভারত।
  • বেয়ারস্টো-স্টোকসের নৈপুণ্যে রেকর্ড রান তাড়া করল ইংল্যান্ড
    প্রথম ওয়ানডেতে আশা জাগিয়েও সেঞ্চুরি পাননি জনি বেয়ারস্টো। দলও পেয়েছিল হারের তেতো স্বাদ। এবার আর কোনো হতাশা নয়। তার দারুণ সেঞ্চুরি, সঙ্গে বেন স্টোকসের ঝড়ো ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে সিরিজে সমতা এনেছে ইংল্যান্ড।
  • শেষ দুই ওয়ানডেতে অধিনায়ককে পাচ্ছে না ইংল্যান্ড
    ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথে বড় একটি ধাক্কা খেল ইংল্যান্ড। বাকি দুই ম্যাচ থেকে হাতের চোটে ছিটকে পড়েছেন দলটির নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • ইংল্যান্ডকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পর জায়গা হারানো শিখর ধাওয়ান ওয়ানডেতে ফিরেই নিজেকে মেলে ধরলেন। সঙ্গে আরও তিনটি অর্ধশতকে তিনশ ছাড়ানো পুঁজি গড়ল ভারত। রান তাড়ায় দারুণ শুরু পেলেও অভিষিক্ত প্রসিধ কৃষ্ণা ও শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে পথ হারিয়ে ফেলে ইংল্যান্ড।
  • ওয়ানডে সিরিজে নেই আর্চার
    জফ্রা আর্চারের কনুইয়ের পুরনো চোট আবারও মাথাচাড়া দিয়েছে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাই এই পেসারকে পাচ্ছে না ইংল্যান্ড। আইপিএলের প্রথম ভাগেও তাকে পাওয়া যাবে না বলে নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
  • পরিসংখ্যানের আলোয় ভারতের সিরিজ জয়
    শুরুটা হয়েছিল হার দিয়ে। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। নিজের ব্যাটে রান খরা দূর করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। গড়েছেন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড।