• সিডনিতে হারের বৃত্তেই নিউ জিল্যান্ড
    ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের শতরানের উদ্বোধনী জুটির পর দলকে টানলেন মার্নাস লাবুশেন। নিউ জিল্যান্ডকে পথ দেখাতে পারলেন না কেউ। পেসারদের দাপুটে বোলিংয়ে সিডনিতে সহজেই জিতল অস্ট্রেলিয়া।
  • দর্শকশূন্য স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। পাশাপাশি অস্ট্রেলিয়ার মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করা হয়েছে।
  • শুধু সাদা বলে মুস্তাফিজ-মাহমুদউল্লাহ, লাল বলে মুমিনুল
    বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ ও মুস্তাফিজুর রহমানের ভবিষ্যতের ছবি অনেকটাই আঁকা হয়ে গেল বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। শুধু সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে এই দুই ক্রিকেটারকে। ইঙ্গিতটা স্পষ্ট, আপাতত টেস্টে বিবেচনা করা হবে না কাউকেই। টেস্ট অধিনায়ক মুমিনুল হক অনুমিতভাবেই আছেন শুধু লাল বলের চুক্তিতে।
  • ওয়ানডে দলের নেতৃত্ব পেলেন তামিম
    বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে তামিম ইকবালকে। সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার স্থলাভিষিক্ত হলেন অভিজ্ঞ এই ওপেনার।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ে একাই লড়লেন মার্নাস লাবুশেন। তার দারুণ সেঞ্চুরির পরও দল পেল না বড় পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। বাকি কাজটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ অধিনায়ক মাশরাফির
    এই ম্যাচের আবেদন বদলে গেছে আগের দিনই। যে ম্যাচের আবহে মিশে নেতা মাশরাফি মুর্তজার বিদায়ের সুর, সেখানে বাকি সব পারিপার্শ্বিকতাই তো গৌণ! লিটন দাস ও তামিম ইকবাল যেন নেমেছিলেন প্রিয় অধিনায়ককে বিদায়ী শ্রদ্ধার্ঘ্য দেওয়ার প্রতিজ্ঞা করেই। রেকর্ড বই চুরমার করা রান উৎসবে দুজন রাঙালেন উপলক্ষ। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা দিনটি পূর্ণতা পেল অধিনায়কের পঞ্চাশতম জয়ের অনন্য অর্জনে।
  • এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন তামিম ইকবাল। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় সেই রানকে চ্যালেঞ্জ জানিয়েছিল জিম্বাবুয়ে। তবে শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে না পেরে হেরে গেছে তারা। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে ৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।
  • রোমাঞ্চকর ম্যাচে হেরে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রতিটি বলে উত্তেজনা। একটি বাউন্ডারিতে সমীকরণ সহজ হচ্ছে তো একটি উইকেটে ম্যাচ হেলে যাচ্ছে শ্রীলঙ্কার দিকে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে চেষ্টার কমতি ছিল না ওয়েস্ট ইন্ডিজের। তবে শেষরক্ষা করতে পারেনি কাইরন পোলার্ডের দল। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে তাদের হোয়াইটওয়াশ করে ছেড়েছে দিমুথ করুনারত্নের দল।  
  • রেকর্ড গড়া জয়ে এগিয়ে বাংলাদেশ
    সিরিজ শুরুর আগে মাঠের বাইরের আলোচনাই ছিল বেশি। মাঠের ক্রিকেটে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে বাংলাদেশ বদলে দিল আবহ। জিম্বাবুয়ের বিপক্ষে জয়টা ছিল প্রত্যাশিতই, বড় স্বস্তি হয়ে এলো দাপুটে জয়। লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশের স্কোর উঠল রেকর্ড উচ্চতায়। পরে বোলাররা দলকে এনে দিলেন রেকর্ড গড়া জয়।
  • লিটনের সেঞ্চুরিতে বাংলাদেশের বড় রান
    ছক্কার শটে বল যখন উড়ছে, লিটন দাস তখন উইকেটে কাতরাচ্ছেন! পায়ে ক্র্যাম্প নিয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়লেন এই ওপেনার। তবে তার আগেই দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে দাঁড় করিয়ে গেছেন শক্ত ভিতে। পরের ব্যাটসম্যানদের সৌজন্যে বাংলাদেশ পেয়েছে প্রত্যাশিত বড় স্কোর।
  • ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে লিটন দাস গড়ে দিলেন মঞ্চ। পরের দিকের ব্যাটসম্যানরা রাখলেন অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। পরে বোলিংও ছিল দুর্দান্ত। স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। বাংলাদেশ পেল ১৬৯ রানের জয়। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়।
  • ক্লাসেনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল দ. আফ্রিকা
    অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলকে টানলেন হাইনরিখ ক্লাসেন। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। স্টিভ স্মিথের লড়াই থামিয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। 
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।
  • ভারতকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সংগ্রহ গড়েও হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় দুর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ হারের বদলা নিয়েছে নিউ জিল্যান্ড।
  • দ. আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড
    স্পিনারদের দারুণ বোলিংয়ের পর মিলিত প্রচেষ্টায় বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড।
  • ভারতকে হারিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    মার্টিন গাপটিলের ব্যাটে দুর্দান্ত শুরুর পর নিউ জিল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন রস টেইলর। রবীন্দ্র জাদেজার প্রতিরোধ ভেঙে বাকি কাজ সারলেন বোলাররা। টানা দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নিল কিউইরা।
  • পরিত্যক্ত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ২য় ওয়ানডে
    দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে।
  • ডি ককের সেঞ্চুরি, বাভুমার ২ রানের আক্ষেপ
    নতুন ভূমিকায় আনুষ্ঠানিক যাত্রার শুরুটা দারুণ হলো কুইন্টন ডি ককের। ফাফ দু প্লেসির জায়গায় নেতৃত্ব পেয়ে দাপুটে সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন টেম্বা বাভুমা।
  • ধাওয়ান, স্মিথের আক্ষেপের দিনে ভারতের জয়
    টপ অর্ডারের গড়ে দেওয়া মঞ্চে ঝড় তুললেন লোকেশ রাহুল। ভারতকে নিয়ে গেলেন রানের পাহাড়ে। স্বাগতিক ওপেনার শিখর ধাওয়ানের মতো নব্বইয়ের ঘরে আউট হলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথও। তাদের আক্ষেপের দিনে সহজেই জিতল বিরাট কোহলির দল।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • ৫ বছর পর উইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়
    দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময় পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ক্যারিবীয়রা।
  • আফগানদের উড়িয়ে দিল উইন্ডিজ
    আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখালেন রোস্টন চেইস। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে এনে দিলেন অনায়াস জয়।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ পাকিস্তানের
    ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন দানুশকা গুনাথিলাকা। শেষটায় ঝড় তুলে শ্রীলঙ্কাকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন দাসুন শানাকা। তবুও পেরে উঠলো না সফরকারীরা। ফখর জামান, আবিদ আলি ও হারিস সোহেলের ফিফটির ওপর ভর করে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে সিরিজ ঘরে তুলেছে পাকিস্তান।
  • বাবরের সেঞ্চুরির পর জয়াসুরিয়া-শানাকার রেকর্ড জুটি
    দারুণ এক সেঞ্চুরিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন বাবর আজম। রান তাড়ায় বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প রচনার আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। তবে শেহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার রেকর্ড গড়া জুটি ভেঙে জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • করাচিতে ওয়ানডে ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    উৎসব হওয়ার কথা ছিল গ্যালারিতে, করাচিতে, পুরো পাকিস্তানে। ওয়ানডে ফেরার দিনটিতে হওয়ার কথা ছিল ক্রিকেটের উৎসব। সেখানে রাজত্ব করল বিরূপ আবহাওয়া। বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে।
  • শেষ ম্যাচেও বাংলাদেশের দুঃস্বপ্নের হার
    বল হাতে ভালো শুরু ম্লান হয়ে গেছে শেষের এলোমেলো বোলিংয়ে। হাত থেকে এদিনও ছুটেছে ক্যাচ। সঙ্গে আবারও দেখা গেল বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী। সব মিলিয়ে বড় হার দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের হতাশার সফর। আবারও তিন বিভাগে নিজেদের মেলে ধরে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড বাংলাদেশ
    হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে লড়াই করতেও পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচের মতো শেষ ম্যাচেও বাংলাদেশকে উড়িয়ে শ্রীলঙ্কা পেল ৩-০ ব্যবধানে জয়ের স্বাদ।
  • সিরিজ হারল বিবর্ণ বাংলাদেশ
    মুশফিকুর রহিমের ব্যাটিং বীরত্বে মাঝারি সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। অনিয়ন্ত্রিত বোলিং ও বাজে ফিল্ডিংয়ে সেই পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি সফরকারীরা। এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • দুই ম্যাচেই সিরিজ হারল বাংলাদেশ
    প্রথম ওয়ানডের মতো দ্বিতীয়টিতেও সেভাবে লড়াই করতে পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচই জিতে শ্রীলঙ্কা জিতে নিল সিরিজ। ৪৪ মাস পর দেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল লঙ্কানরা।
  • বিবর্ণ বাংলাদেশের বড় হার
    বাজে বোলিং ও ফিল্ডিংয়ের জন্য ব্যাটসম্যানদের জন্য কাজটা হয়ে পড়েছিল বেশ কঠিন। প্রথম দল হিসেবে আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার চ্যালেঞ্জ ছিল সফরকারীদের সামনে। সেই চ্যালেঞ্জ নেওয়া তো বহু দূর, খুব একটা লড়াইও করতে পারল না বাংলাদেশ। তিন বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে সিরিজ শুরু করল তামিম ইকবালের দল।    
  • শ্রীলঙ্কায় বাংলাদেশের তিন ওয়ানডের সিরিজ চূড়ান্ত
    তিন ওয়ানডের সিরিজ খেলতে জুলাইয়ের শেষ দিকে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ।
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • শেষ ম্যাচে বাংলাদেশের বড় হার
    বড় রান তাড়ায় লড়াই করলেন কেবল সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। এর মাশুল দিতে হলো পাকিস্তানের কাছে ৯৪ রানে হেরে।
  • আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের
    তিন ফিফটিতে গুলবাদিন নাইবের দলকে বড় লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইকরাম আলি খিলের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ঘুরে দাঁড়িয়ে জয় দিয়েই বিশ্বকাপ শেষ করেছে জেসন হোল্ডারের দল। 
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড
    জনি বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিল নিউ জিল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানরা পথ দেখাতে পারেননি দলকে। কেন উইলিয়ামসনের দলকে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।
  • ভারতের কাছে হেরে শেষ বাংলাদেশের সেমির স্বপ্ন
    মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল নাগালে। তবে রান তাড়ায় সম্ভাবনাময় কোনো জুটি হলো না খুব একটা বড়। আশা জাগিয়েও তাই পেরে উঠলো না বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার দলকে ২৮ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমি-ফাইনাল নিশ্চিত করল ভারত।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও দলকে ম্যাচে ফেরান নিকোলাস পুরান। প্রথম সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নেয় দিমুথ করুনারত্নের দল।
  • ভারতকে হারের স্বাদ দিয়ে জয়ে ফিরল ইংল্যান্ড
    বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন জনি বেয়ারস্টো। আসরে নিজের তৃতীয় সেঞ্চুরিতে ভারতকে কক্ষপথে রেখেছিলেন রোহিত শর্মা। তবে শেষরক্ষা করতে পারেনি বিরাট কোহলির দল। শেষের দিকের দারুণ বোলিংয়ে তাদের প্রথম হারের স্বাদ দিয়ে জয়ে ফিরেছে ওয়েন মর্গ্যানের দল।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    জমেনি গত আসরের দুই ফাইনালিস্টের লড়াই। আড়াইশর কাছাকাছি রান তাড়ায় সেভাবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি নিউ জিল্যান্ড। তাসমান পাড়ের দুই দেশের লড়াইয়ে অনায়াস জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইমাদের ব্যাটে পাকিস্তানের নাটকীয় জয় 
    বারবার রঙ পাল্টানো ম্যাচে পার্থক্য গড়ে দিলেন ইমাদ ওয়াসিম। ক্রমশ মন্থর হয়ে যাওয়া পিচে খেললেন অসাধারণ এক ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে হারের চোখ রাঙানি এড়িয়ে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়। টিকিয়ে রাখলেন পাকিস্তানের সেমি-ফাইনালের আশা।
  • সব হারিয়ে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা
    দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কাকে কম রানে থামিয়ে আসল কাজটা করেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। একপেশে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন সহজ জয়।
  • উইন্ডিজকে বিদায় করে দিল ভারত
    বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির ফিফটির পরও লক্ষ্য ছিল নাগালে। তবে মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহদের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সেমি-ফাইনালের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন বাবর আজম। পেয়েছেন হারিস সোহেলের দারুণ সঙ্গ। নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়ে তৃতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান।  
  • ইংল্যান্ডকে হারিয়ে সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া
    দারুণ সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অ্যারন ফিঞ্চ। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন জেসন বেরেনডর্ফ ও মিচেল স্টার্ক। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছালো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • সাকিবের নৈপুণ্যে শেষ চারের লড়াইয়ে থাকল বাংলাদেশ
    আফগানিস্তান চেয়েছিল অনুজ্জ্বল সাকিব আল হাসানকে। হলো উল্টো। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরলেন তিনি। তার অলরাউন্ড নৈপুণ্যে আফগানিস্তানকে ৬২ রানে হারিয়ে জয়ে ফিরলো বাংলাদেশ।
  • দ. আফ্রিকাকে বিদায় করে দিল পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিতে পারলেন না কেউই। যা একটু লড়াই করলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। পাকিস্তানের দেওয়া বড় লক্ষ্য তাড়ায় তা যথেষ্ট হলো না। দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়ে জয়ের পথে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ব্র্যাথওয়েটকে থামিয়ে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে দারুণ সেঞ্চুরিতেও শেষরক্ষা করতে পারলেন না এই অলরাউন্ডার। রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে উঠেছে নিউ জিল্যান্ড।
  • ভারতকে কাঁপিয়ে হারল আফগানিস্তান
    মোহাম্মদ নবির ব্যাটিং বীরত্বে দারুণ এক জয়ের আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ম্যাচের শেষ ওভারে এই অলরাউন্ডারকে থামালেন মোহাম্মদ শামি। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে বিশ্বকাপে জয়ের পথেই থাকল ভারত।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা 
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও পুঁজিটা খুব একটা বড় ছিল না। তবে দারুণ বোলিংয়ে সেটাকেই যথেষ্ট প্রমাণ করলেন লাসিথ মালিঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বেন স্টোকসের ব্যাটিং বীরত্বের পরও রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    বোলারদের ব্যর্থতায় রানের পাহাড় গড়লো অস্ট্রেলিয়া। রান তাড়ায় লড়াকু এক সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। সঙ্গে তামিম ইকবাল দায়িত্বশীল ব্যাটিং ও মাহমুদউল্লাহর ঝড়ো ফিফটিতে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহ গড়লো বাংলাদেশ। তবুও শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ৪৮ রানে হেরে গেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • আফগানদের উড়িয়ে শীর্ষে ইংল্যান্ড
    দৃঢ় ভিত পেয়ে ঝড় তোলেন ওয়েন মর্গ্যান। আফগান বোলিং গুঁড়িয়ে দলকে নিয়ে যান রানের পাহাড়ে। বিশাল রান তাড়ার চেষ্টাতেই গেল না গুলবাদিন নাইবের দল। বড় জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠল ইংল্যান্ড।
  • সাকিবের সেঞ্চুরিতে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    খুব গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ছুড়ে দিয়েছিল বড় রানের চ্যালেঞ্জ। সাকিব আল হাসানের দাপুটে সেঞ্চুরি আর লিটন দাসের দুর্দান্ত ফিফটিতে সহজেই সেই রান ছাড়িয়ে গেল বাংলাদেশ। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জিতল ৭ উইকেটে।
  • ভারতের কাছে পাত্তাই পেল না পাকিস্তান
    ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা, রোমাঞ্চ আর নাটকীয়তা। তবে মাঠের লড়াইয়ে ছিল না এসবের ছিটেফোঁটাও। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ হলো একপেশে। ভারতের বিপক্ষে এবারও বিশ্বকাপের গেরো কাটাতে পারল না পাকিস্তান। রোহিত শর্মার সেঞ্চুরির পর নিয়ন্ত্রিত বোলিংয়ে সহজ জয় পেল বিরাট কোহলির দল।  
  • ফিঞ্চের সেঞ্চুরি আর স্টার্কের তোপে শীর্ষে অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন অ্যারন ফিঞ্চ। দাপুটে ব্যাটিংয়ে অধিনায়ক তুলে নিলেন সেঞ্চুরি। রান তাড়ায় শ্রীলঙ্কাকে পথ দেখালেন দিমুথ করুনারত্নে। তবে সেই পথে হাঁটতে পারেননি পরের ব্যাটসম্যানরা। মিচেল স্টার্কের তোপে বিশ্ব চ্যাম্পিয়নরা পেয়েছে সহজ জয়।
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় জয়
    ওয়েস্ট ইন্ডিজকে কম রানে থামিয়ে মূল কাজটা করলেন বোলাররা। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি জেসন হোল্ডারের দল। ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করলেন জো রুট। ক্যারিবিয়ানদের সহজেই হারাল ইংল্যান্ড।
  • বৃষ্টিতে ভেস্তে গেল ভারত-নিউ জিল্যান্ড ম্যাচও
    এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত দুই দলের লড়াই হতে দিল না বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল ভারত ও নিউ জিল্যান্ডের ম্যাচ।
  • ওয়ার্নারের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া
    ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির পরও ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মোহাম্মদ আমির। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় পেরে ওঠেনি পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে হারিয়ে দারুণ এক জয় তুলে নিল অস্ট্রেলিয়া। 
  • বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    আবহাওয়ার পূর্বাভাস দেখে যে শঙ্কা জেগেছিল, সেটাই সত্যি হলো। বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াই। ব্রিস্টলে বিশ্বকাপের এই ম্যাচে টসই হতে পারেনি।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো লাভ হয়নি। সাউথ্যাম্পটনে শেষ হাসি হেসেছে বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ। 
  • রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    টপ অর্ডার দুর্দান্ত ভিত গড়ে দেওয়ার পর বাকিরা জ্বলে ওঠায় বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। সম্মিলিত প্রচেষ্টায় প্রাণপণে লড়াই করল অস্ট্রেলিয়া, কিন্তু তা রান তাড়ার রেকর্ড গড়ার জন্য যথেষ্ট হয়নি। বিশ্বচ্যাম্পিয়নদের সহজেই হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় পেল বিরাট কোহলির দল।
  • আফগানিস্তানকে উড়িয়ে দিল নিউ জিল্যান্ড
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা করলেন জিমি নিশাম। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন। আফগানদের উড়িয়ে টানা তৃতীয় জয় পেল নিউ জিল্যান্ড।
  • সাকিবের সেঞ্চুরির পরও বাংলাদেশের বড় হার
    ইংল্যান্ডের রানের পাহাড় তাড়ায় লড়াই করলেন কেবল সাকিব আল হাসান। বিশ্বকাপে তার প্রথম সেঞ্চুরির পরও বড় হার এড়াতে পারেনি বাংলাদেশ। একপেশে ম্যাচে ১০৬ রানে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হয়নি। ব্রিস্টলে জিতেছে বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচ।
  • কোল্টার-নাইল, স্টার্কের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল অস্ট্রেলিয়া
    দলের বিপদের সময় ত্রাতা হয়ে এলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান ন্যাথান কোল্টার-নাইল। ঝড় তুলে গড়লেন বিশ্বকাপে আট নম্বরে নেমে সর্বোচ্চ রানের কীর্তি। বোলিংয়ে পথ দেখালেন মিচেল স্টার্ক। এবারের আসরে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়াকে এনে দিলেন দারুণ জয়।
  • শেষ পর্যন্ত লড়াই করে হারল বাংলাদেশ
    সাকিব আল হাসানের ফিফটিতে এক সময়ে বড় সংগ্রহের আশা জাগিয়েছিল বাংলাদেশ। তবে শেষের ব্যাটিং ব্যর্থতায় গুটিয়ে যায় আড়াইশ রানের আগেই। মাঝারি পুঁজি নিয়ে লড়াই করলেন বোলাররা। তবে শেষ রক্ষা হয়নি। রোমাঞ্চকর ম্যাচে রস টেইলরের ফিফটিতে ২ উইকেটের জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • প্রদিপের তোপে আফগানদের হারাল শ্রীলঙ্কা
    মোহাম্মদ নবির দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেয়েছিল আফগানিস্তান। সবুজ ঘাসের উইকেটে সেই রান করতে যে ঠাণ্ডা মাথার ব্যাটিং আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা প্রয়োজন ছিল তা দেখাতে পারেনি গুলবাদিন নাইবের দল। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পরাজয়ের চোখ রাঙানি এড়িয়ে শ্রীলঙ্কাকে দারুণ জয় এনে দিলেন নুয়ান প্রদিপ।
  • ইংল্যান্ডকে থামিয়ে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান
    জিততে রেকর্ড গড়তে হতো ইংল্যান্ডকে। জো রুট ও জস বাটলারের সেঞ্চুরিতে আশা জাগিয়েছিল দলটি। তবে উজ্জীবিত পাকিস্তানের সঙ্গে পেরে উঠল না স্বাগতিকরা। বাজে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা সরফরাজ আহমেদের দল দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভাঙল ব্যর্থতার বৃত্ত।
  • দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের
    সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম করলেন ফিফটি, উপহার দিলেন বিশ্বকাপে রেকর্ড জুটি। শেষটায় ঝড় তুললেন মাহমুদউল্লাহ, বাংলাদেশ পেল ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ। বোলাররাও রাখলেন সম্মিলিত অবদান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল বাংলাদেশ।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের দাপুটে শুরু
    আফগানিস্তানের বিপক্ষে ছোট লক্ষ্য তাড়ায় দলকে পথ দেখালেন দুই ওপেনার। ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের ফিফটিতে দাপুটে জয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করলো অস্ট্রেলিয়া।
  • শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে নিউ জিল্যান্ডের শুরু
    উইকেটে থাকা খানিকটা সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে লঙ্কানদের কাঁপিয়ে দিলেন গতিময় দুই পেসার ম্যাট হেনরি, লকি ফার্গুসন। অধিনায়ক দিমুথ করুনারত্নের আদ্যন্ত ব্যাটিংয়ের পরও নিউ জিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। শুরুর জুটির দৃঢ়তায় সেই রান পেরিয়ে বড় জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল কেন উইলিয়ামসনের দল।
  • বিব্রতকর পরিসংখ্যানে পাকিস্তান
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারে বেশ কিছু বিব্রতকর রেকর্ড ছুঁয়েছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বমঞ্চে নিজেদের সবচেয়ে বড় হারসহ আছে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ টানা হার। সেসব পরিসংখ্যান তুলে ধরেছে ইএসপিএন ক্রিকইনফো।
  • পাকিস্তানকে উড়িয়ে বিশ্বকাপ অভিযান শুরু উইন্ডিজের
    পাকিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন পেসাররা। ক্রিস গেইলের দাপুটে ফিফটিতে বাকি কাজটুকু অনায়াসে সারল ওয়েস্ট ইন্ডিজ। বড় জয়ে বিশ্বকাপ শুরু করল জেসন হোল্ডারের দল। পাকিস্তানের অভিযান শুরু হল যেন দুঃস্বপ্ন দিয়ে।
  • উদ্বোধনী ম্যাচে দ. আফ্রিকাকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    ইংল্যান্ডের চার ব্যাটসম্যানের ফিফটির পরও লক্ষ্যটা দক্ষিণ আফ্রিকার নাগালে ছিল। দারুণ বোলিংয়ে গতিময় পেসার জফরা আর্চার সেটা নিয়ে গেলেন ধরাছোঁয়ার বাইরে। বড় জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ওয়েন মর্গ্যানের দল।
  • টপ অর্ডারের দৃঢ়তার পর প্রদিপের ছোবলে শ্রীলঙ্কার জয়
    টপ অর্ডারের তিন ব্যাটসম্যান খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। মিডল অর্ডার সেভাবে রান না পেলেও সবার টুকটাক অবদানে তিনশ ছাড়ালো শ্রীলঙ্কার সংগ্রহ। ম্যাথু ক্রস, জর্জ মানজির ফিফটিতে লড়াই করল স্কটল্যান্ড। তবে দারুণ বোলিংয়ে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে লঙ্কানদের জয় এনে দিলেন নুয়ান প্রদিপ।
  • শাহজাদের সেঞ্চুরি নাইবের ৬ উইকেটে আফগানদের বিশাল জয়
    আগের ম্যাচে বিধ্বস্ত হওয়া আফগানিস্তান দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। মোহাম্মদ শাহজাদের ঝড়ো সেঞ্চুরিতে গড়েছে তিনশ ছাড়ানো সংগ্রহ। এরপর অধিনায়ক গুলবাদিন নাইবের ৬ উইকেটে আয়ারল্যান্ডকে গুঁড়িয়ে তুলে নিয়েছে বিশাল জয়।
  • ওকসের ছোবলে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড
    ফিফটি মাত্র দুটি। তবে প্রায় সব ব্যাটসম্যানই রান পাওয়ায় আরেকটি বড় সংগ্রহ গড়লো ইংল্যান্ড। বোলিংয়ে শুরুতেই পাকিস্তানকে কাঁপিয়ে দিলেন ক্রিস ওকস। বাজে শুরুর পর সরফরাজ আহমেদ ও বাবর আজমের বীরত্বে লড়াই করলেও হারের বৃত্ত ভাঙতে পারেনি সফরকরীরা।
  • আফগানিস্তানকে উড়িয়ে দিল আয়ারল্যান্ড
    রান করা কঠিন এমন উইকেটে পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ডের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেল আয়ারল্যান্ড। ত্রিদেশীয় সিরিজে অনুজ্জ্বল থাকা বোলিং ইউনিট জ্বলে উঠল। প্রথম ওয়ানডেতে আফগানিস্তানকে উড়িয়ে দিল আইরিশরা।
  • রয় ঝড়ে ম্লান বাবরের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে পথ দেখালেন বাবর আজম। তবে রান উৎসবের ম্যাচে তার সেঞ্চুরি ম্লান হয়ে গেল জেসন রয় ঝড়ে। টানা দ্বিতীয় ম্যাচে তিনশ ছাড়ানো লক্ষ্য ছুঁয়ে সিরিজ জিতে নিলো ইংল্যান্ড।
  • রোমাঞ্চকর জয়ে বাংলাদেশের ইতিহাস
    মাহমুদউল্লাহর শটে বল ছুটল বাউন্ডারিতে। ধরা দিল জয়। আরেক প্রান্তে মোসাদ্দেক হোসেন উঁচিয়ে ধরলেন দুহাত। ড্রেসিং রুমের সামনে বাংলাদেশের ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। গ্যালারিতে শখানেক বাংলাদেশি দর্শকের গগনবিদারী আনন্দ চিৎকার। উৎসবের এই আবহে মিলিয়ে গেল অতীতের বেদনাগুলো। অবসান হলো বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ যন্ত্রণাময় অপেক্ষার। অবশেষে ধরা দিল আন্তর্জাতিক ট্রফি!
  • সৌম্য-মোসাদ্দেক ঝড়ে স্বপ্নের শিরোপা
    লক্ষ্যটা ছিল কঠিন। তবে ঝড় তুলে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। দুইবার কাছাকাছি সময়ে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সমীকরণ হয়ে গিয়েছিল কঠিন। বিধ্বংসী ইনিংসে সেই সমীকরণ মেলালেন মোসাদ্দেক হোসেন। কাটালেন ফাইনালের গেরো। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম শিরোপা জিতল বাংলাদেশ।
  • বড় রান তাড়ায় বাংলাদেশের অনায়াস জয়
    আবু জায়েদ চৌধুরী পাঁচ উইকেট নিলেও পল স্টার্লিংয়ের সেঞ্চুরিতে লড়াই করার মতো রান তুলেছিল আয়ারল্যান্ড। চ্যালেঞ্জিং রান তাড়ায় সামনে থেকে পথ দেখাল উদ্বোধনী জুটি। লিটন দাস ও তামিম ইকবাল করলেন ফিফটি। সাকিব আল হাসানও খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। টপ অর্ডারের দৃঢ়তায় অনায়াসেই জিতল বাংলাদেশ।
  • বেয়ারস্টোর সেঞ্চুরিতে হেসেখেলে রানের পাহাড় টপকাল ইংল্যান্ড
    ইমাম-উল-হকের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। গত বিশ্বকাপের পর থেকে তিনশ রানকে ডাল-ভাত বানিয়ে ফেলা ইংল্যান্ড আবার দেখিয়েছে তাদের ব্যাটিং সামর্থ্য। জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে সাড়ে তিনশ ছাড়ানো রান তাড়ায় হেসেখেলে জিতেছে ওয়েন মর্গ্যানের দল।
  • উইন্ডিজকে আবার হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মুস্তাফিজুর রহমান-মাশরাফি বিন মুর্তজারা। ভালো শুরুর পরও তিন বলের মধ্যে সাকিব আল হাসান ও সৌম্য সরকারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহকে নিয়ে দলকে পথ দেখালেন মুশফিকুর রহিম। দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে জিতিয়ে নিয়ে গেলেন ফাইনালে।
  • শেষটায় তালগোল পাকিয়ে ইংল্যান্ডের কাছে হারল পাকিস্তান
    তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি করলেন জস বাটলার। দারুণ সঙ্গ দিলেন ওয়েন মর্গ্যান। ইংলিশদের গড়া রানের পাহাড় ফখর জামানের সেঞ্চুরিতে টপকানোর আশা জাগিয়েছিল পাকিস্তান। কিন্তু শেষটায় তালগোল পাকিয়ে একটুর জন্য নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়া হলো না তাদের।
  • আমব্রিসের বীরত্বে উইন্ডিজের রেকর্ড গড়া জয়
    অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরি আর কেভিন ও’ব্রায়েনের ঝড়ো ফিফটিতে বড় সংগ্রহ গড়েছিল আয়ারল্যান্ড। তিনশ রানের লক্ষ্য তাড়ার অভিজ্ঞতা খুব বেশি না থাকা ওয়েস্ট ইন্ডিজ গড়ল রেকর্ড। সুনিল আমব্রিসের বীরত্বে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জিতে ক্যারিবিয়ানরা উঠে গেল ত্রিদেশীয় সিরিজের ফাইনালে।
  • রহমতের সেঞ্চুরিতে আফগানিস্তানের নাটকীয় জয়
    সেরা তিন বোলারকে ছাড়া খেলতে নামা আফগানিস্তান বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি। ক্যালাম ম্যাক্লাউডের সেঞ্চুরি আর অধিনায়ক কাইল কোয়েটজারের ফিফটিতে রানের পাহাড় গড়ে স্কটল্যান্ড। রান তাড়ায় দায়িত্বশীল এক সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন রহমত শাহ। পেয়েছেন মোহাম্মদ শাহজাদ ও হাশমতউল্লাহ শাহিদির দারুণ সঙ্গ। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছে আফগানিস্তান।  
  • বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে উজ্জ্বল আর্চার
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হলো না। বৃষ্টিতে ভেসে গেল ইংল্যান্ড ও পাকিস্তানের প্রথম ওয়ানডে। যতটুকু বোলিংয়ের সুযোগ মিলেছে তাতে নিজেকে মেলে ধরে বিশ্বকাপ দলে থাকার দাবি জোরালো করেছেন জফরা আর্চার।
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের সহজ জয়
    শেই হোপের সেঞ্চুরিতে বড় রানের আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালেই রাখে বাংলাদেশ। রান তাড়ায় শতরানের জুটিতে ভিত গড়ে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। বাকিটা সারেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে বাংলাদেশ।
  • হোপ-ক্যাম্পবেলের রেকর্ড গড়া ম্যাচে আইরিশদের উড়িয়ে দিল উইন্ডিজ
    উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন শেই হোপ ও জন ক্যাম্পবেল। তাদের হাত ধরে ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো দেখল ওয়ানডেতে দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস। রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ পেল অনায়াস জয়। আয়ারল্যান্ডকে উড়িয়ে ত্রিদেশীয় সিরিজে শুভ সূচনা করেছে জেসন হোল্ডারের দল।
  • লিটলের ছোবল এড়িয়ে ইংল্যান্ডের জয়
    আসন্ন বিশ্বকাপের ফেভারিট দল ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন জশ লিটল। লক্ষ্যটা ছোট থাকায় বেঁচে গেছে ওয়েন মর্গ্যানের দল। বেন ফোকস ও টম কারানের ব্যাটে তুলে নিয়েছে স্বস্তির জয়।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ছাড়ল অস্ট্রেলিয়া
    প্রথম চার ব্যাটসম্যানের ফিফটিতে সিরিজে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল অস্ট্রেলিয়া। হারিস সোহেলের ঝকঝকে এক সেঞ্চুরিতে লড়াই করল পাকিস্তান। তবুও হার এড়াতে পারল না তারা। দারুণ এক জয়ে দলটিকে হোয়াইটওয়াশ করে ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জোড়া সেঞ্চুরিতেও পারল না পাকিস্তান
    বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে কিছুতেই পেরে উঠছে না পাকিস্তান। হারের বৃত্তে থাকা দলটি এবার জিততে পারল না জোড়া সেঞ্চুরিতেও। গ্লেন ম্যাক্সওয়েলের দারুণ ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পাওয়া অস্ট্রেলিয়া শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তুলে নিয়েছে রোমাঞ্চকর জয়।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    টানা তৃতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও হলো না। তবে শুরুর টালমাটাল সময়টা সামলে দলকে লম্বা সময় টানলেন অ্যারন ফিঞ্চ। শেষ দিকের দাবি মেটালেন গ্লেন ম্যাক্সওয়েল। নতুন বলে আগুন ঝরালেন প্যাট কামিন্স। সব মিলিয়ে উড়ে গেল পাকিস্তান। অস্ট্রেলিয়া জিতে নিল সিরিজ।
  • ফিঞ্চের সঙ্গে পেরে উঠছে না পাকিস্তান
    নিজেকে যেন ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় মেতেছেন অ্যারন ফিঞ্চ। তাতে পুড়ছে পাকিস্তান। টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। টানা দ্বিতীয় জয় পেল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।  
  • ফিঞ্চের দাপুটে সেঞ্চুরিতে ম্লান হারিসের প্রথম
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন হারিস সোহেল। এসেই শট খেলা সহজ নয় এমন উইকেটে রান তাড়ায় দলকে পথ দেখালেন অ্যারন ফিঞ্চ। অধিনায়কের দাপুটে সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল অস্ট্রেলিয়া।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    শেষের দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় লড়াই করার মতো একটা রান পেয়েছিল শ্রীলঙ্কা। তবে ফ্লাড লাইটের বিভ্রাট তাদের সেই সুযোগ দিল না। পর্যাপ্ত আলো না থাকায় আগেভাগেই শেষ হয়ে গেল ম্যাচ। এইডেন মারক্রামের দাপুটে ব্যাটিংয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করে দিল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল দ.আফ্রিকা
    ইসুরু উদানার বিস্ফোরক ব্যাটিংয়ে দুইশ রানের কাছে গেল শ্রীলঙ্কার সংগ্রহ। সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারেনি সফরকারীরা। কুইন্টন ডি ককের ফিফটিতে আরেকটি বড় জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • খাওয়াজার সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার
    উসমান খাওয়াজার দারুণ সেঞ্চুরির পর সিরিজ নির্ধারণী ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। লক্ষ্যটা ছিল নাগালেই। তবে স্বাগতিকদের কেউ খাওয়াজার মতো টানতে পারলেন না দলকে। বোলারদের সম্মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • ডি ককের সেঞ্চুরিতে সিরিজ দ.আফ্রিকার
    দাপুটে এক সেঞ্চুরিতে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। স্বাগতিকরা পেল বড় সংগ্রহ। রান তাড়ায় এগিয়ে আসতে পারলেন না শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান। ডারবানে অনায়াসে জিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • ভারতের রানের পাহাড় টপকে অস্ট্রেলিয়ার রেকর্ড গড়া জয়
    মোহালিতে রান উৎসবে মেতে উঠলেন ব্যাটসম্যানরা। চোখের পানি, নাকের পানি এক হয়ে গেল দুই দলের বোলারদের। ঝড়ো ব্যাটিংয়ে তিন অঙ্ক ছুঁলেন শিখর ধাওয়ান। মাত্র পাঁচ রানের জন্য সেঞ্চুরি পেলেন না রোহিত শর্মা। ৯ রানের জন্য একই হতাশায় পুড়লেন উসমান খাওয়াজা। প্রথম শতকের উচ্ছ্বাসে ভাসলেন পিটার হ্যান্ডসকম। টর্নেডো ইনিংসে ব্যবধান গড়ে দিলেন অ্যাশন টার্নার। নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জিতল অস্ট্রেলিয়া।
  • স্টার্লিং-বালবার্নির ব্যাটে আয়ারল্যান্ডের জয়
    বাজে শুরুর পর আফগানিস্তানকে টানলেন আসগর আফগান। দারুণ সঙ্গ পেলেন মোহাম্মদ নবি ও রশিদ খানের। তবে দুইশ ছাড়ানো সংগ্রহে খুব একটা লড়াই করতে পারল না দলটি। পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নির দায়িত্বশীল দুই ফিফটিতে ভর করে জয় তুলে নিল আয়ারল্যান্ড।
  • খাওয়াজার প্রথমে ম্লান কোহলির ৪১তম সেঞ্চুরি
    ছন্দে ফেরা অ্যারন ফিঞ্চ একটুর জন্য পেলেন না তিন অঙ্কের দেখা। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী উসমান খাওয়াজা ভাসলেন ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির উচ্ছ্বাসে। তাদের প্রায় দুইশ রানের জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া পেল লড়াইয়ের পুঁজি। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার আশা জাগিয়েছিলেন বিরাট কোহলি। তবে অধিনায়কের দারুণ চেষ্টাও যথেষ্ট ছিল না। সম্মিলিত চেষ্টায় রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নিল সফরকারীরা।
  • রশিদের অলরাউন্ড নৈপুণ্যে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিল আফগানিস্তান
    বাজে শুরুর পর আসগর আফগান, মোহাম্মদ নবি ও রশিদ খানের তিনটি ফিফটিতে লড়াই করার পুঁজি পেল আফগানিস্তান। প্রায় একই রকম শুরু করা আয়ারল্যান্ডকে পথ দেখাতে পারলেন না কেউই। আফতাব আলম, রশিদ আর মুজিব উর রহমানের দারুণ বোলিংয়ে আইরিশদের গুঁড়িয়ে দিয়ে চতুর্থ ওয়ানডেতে বড় জয় পেল আফগানিস্তান।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে আরও এগিয়ে দক্ষিণ আফ্রিকা
    কুইন্টন ডি ককের ঝড়। ফাফ দু প্লেসির ফিফটি। তুমুল গতিতে দল ছুটছিল তিনশর পথে। বোলিংয়ে ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা থমকে গেল আড়াইশতেই। কিন্তু ঘুরে দাঁড়ানোর আরেক অধ্যায়ের তখনও বাকি! গতির ঝড় তুলে ওই পুঁজিতেই দলকে বড় জয় এনে দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা।
  • কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    লড়াকু এক সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন বিরাট কোহলি। ব্যাটে-বলে আলো ছড়ালেন বিজয় শঙ্কর। রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাল ভারত।
  • বালবার্নির সেঞ্চুরিতে আফগানিস্তানকে হারাল আয়ারল্যান্ড
    বাজে শুরু করা আফগানিস্তানকে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে আড়াইশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন নাজিবউল্লাহ জাদরান। রান তাড়ায় শুরুতেই হোঁচট খাওয়া আয়ারল্যান্ডকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • দু প্লেসির সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারাল দ. আফ্রিকা
    শ্রীলঙ্কার মিডল অর্ডারের লড়াই সামাল দিয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির। অপরাজিত সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। জোহানেসবার্গে সহজ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করল দক্ষিণ আফ্রিকা।
  • টমাসের তোপের পর গেইলের রেকর্ড
    ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন গতিময় পেসার ওশেন টমাস। খুনে ব্যাটিংয়ে দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন ক্রিস গেইল। তাদের নৈপুণ্যে পঞ্চম ওয়ানডেতে সফরকারীদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ।
  • ধোনি-কেদারের ব্যাটে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    মাঝারি লক্ষ্য তাড়ায় হঠাৎ পথ হারানো ভারতের ত্রাতা মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদব। বোলারদের জন্য সহায়তা থাকা উইকেটে শতরানের জুটিতে দলকে এনে দিলেন দারুণ জয়। হায়দরাবাদে অস্ট্রেলিয়াকে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল বিরাট কোহলির দল।
  • বৃষ্টিতে পণ্ড আফগানিস্তান-আয়ারল্যান্ড ২য় ওয়ানডে
    আফগানিস্তান ইনিংসের শেষ দিকে নামলো বৃষ্টি। মাঝে-মধ্যে একটু থামলেও আর খেলা শুরু করা সম্ভব হলো না। পরিত্যক্ত হয়ে গেল আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের দ্বিতীয় ওয়ানডে।
  • আফগানিস্তানের জয়ে মুজিবের রেকর্ড গড়া বোলিং
    নিজের প্রথম তিন ওভারই মেডেন। ৬ ওভারের প্রথম স্পেলে ৭ রান দিয়ে ৩ উইকেট। ১০ ওভার শেষে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ডই গড়ে ফেললেন মুজিব উর রহমান। শুরুতেই যে ধাক্কা দিলেন আফগান স্পিনার, সেটি আর সামলে উঠতে পারল না আইরিশরা। লো-স্কোরিং ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেল আফগানিস্তান।
  • গেইল বীরত্বেও পারল না ওয়েস্ট ইন্ডিজ
    মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল উদ্বোধনী জুটি। দৃঢ় ভিত চমৎকারভাবে কাজে লাগালেন জস বাটলার ও ওয়েন মর্গ্যান। জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়লো ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষটায় ব্যবধান গড়ে দিলেন লেগ স্পিনার আদিল রশিদ। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নিল সফরকারীরা।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় ওয়ানডে
    বৃষ্টিতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যে তৃতীয় ওয়ানডে। টস সম্ভব হলেও গ্রানাডায় মাঠে গড়ায়নি কোনো বল।
  • হেটমায়ারের সেঞ্চুরির পর কটরেলের ৫ উইকেট
    ক্রিস গেইলের ফিফটিতে পাওয়া ভালো শুরু ব্যর্থ হতে বসেছিল মিডল অর্ডারের ব্যর্থতায়। তবে দাপুটে সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শিমরন হেটমায়ার। আর ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিলেন শেলডন কটরেল।
  • গেইলকে ছাপিয়ে নায়ক রয়-রুট
    দলে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন ক্রিস গেইল। এগিয়ে এলেন অন্য ব্যাটসম্যানরাও। বার্বাডোজে রানের পাহাড় গড়ল ওয়েস্ট ইন্ডিজ। তবে জেসন রয় ও জো রুটের সেঞ্চুরিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে দারুণ এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • সাব্বিরের সেঞ্চুরিতেও বাংলাদেশের বড় হার
    ছবির মতো সুন্দর ইউনিভার্সিটি ওভাল। সেই মাঠেই ব্যাটে-বলে বাংলাদেশের অসুন্দর আঁকিবুঁকি। বোলিংয়ের ভালো শুরু পরে ঢেকে গেল কালোতে। ব্যাটিং শুরু থেকেই বিষন্নতার প্রতিচ্ছবি। নিষেধাজ্ঞা কমিয়ে প্রবল বিতর্কের জন্ম দিয়ে দলে ফেরানো সাব্বির রহমানের সেঞ্চুরি কিছুটা স্বস্তির হাওয়া ছড়াল বটে। তবে হোয়াইটওয়াশ এড়ানোর আশা আগেই মিলিয়ে গেল হাওয়ায়। নিউ জিল্যান্ড হয়ে রইল বাংলাদেশের দুঃস্বপ্নের ঠিকানা।
  • আরেকটি পরাজয়ে সিরিজও হারল বাংলাদেশ
    মেঘে ঢাকা গুমোট সকালে আঁধারে ডুবে থাকল বাংলাদেশের ব্যাটিং। রৌদ্রোজ্জ্বল দুপুরেও আলোকিত হলো না বোলিং। ব্যাটে-বলে হতাশার যুগলবন্দী বয়ে আনল আরেকটি হার। নিশ্চিত হলো সিরিজ হারও। নিউ জিল্যান্ডের টানা দ্বিতীয় জয়ে অলংকার হয়ে রইল মার্টিন গাপটিলের টানা দুই সেঞ্চুরি।
  • লড়াই করতেও পারল না বাংলাদেশ
    সুইং বোলিংয়ে নাকাল টপ অর্ডার। ধারহীন বোলিংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নিশ্চিন্ত পথচলা। কন্ডিশনে মানিয়ে নিতে না পারার ছাপ পারফরম্যান্সে। সাকিব আল হাসান না থাকায় গণ্ডগোল কম্বিনেশনে। সিরিজ শুরুর আগে শঙ্কার জায়গা ছিল যা কিছু, প্রথম ম্যাচে সত্যি হলো তার প্রায় সবকটি। অনুজ্জ্বল পারফরম্যান্সে বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর শুরু হলো বড় হারে।
  • ঘুরে দাঁড়িয়ে ভারতের দারুণ জয়
    ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্ট শুরুতে কাঁপিয়ে দিয়েছিলেন ভারতকে। তবে অলরাউন্ডারদের নিয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন অম্বাতি রায়ডু। বাকিটা সারলেন বোলাররা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দারুণ এক জয় পেয়েছে ভারত।
  • বোল্টের সুইংয়ে ৯২ রানেই শেষ ভারত
    বিরাট কোহলি বিশ্রামে। চোটের কারণে নেই মহেন্দ্র সিং ধোনি। তাই বলে এমন দুরবস্থা হবে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপের! সত্যিটা হলো, যে কন্ডিশনে বল সুইং করে এবং সেখানে যদি ছন্দে থাকেন ট্রেন্ট বোল্ট, ভুগতে হয় বিশ্বের যে কোনো ব্যাটিং লাইনআপকেই। টানা ১০ ওভারে দুর্দান্ত স্পেলে বোল্ট ধসিয়ে দিলেন ভারতীয় ব্যাটিং। জিতল নিউ জিল্যান্ড।
  • অলরাউন্ড পারফরম্যান্সে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা
    সিরিজ শুরুর আগে ফাফ দু প্লেসি এগিয়ে রেখেছিলেন পাকিস্তানকে। কিন্তু মাঠের পারফরম্যান্সে তার দলই মেলে ধরল শ্রেষ্ঠত্বের প্রমাণ। শেষ ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে পাকিস্তানকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা জিতে নিল সিরিজ।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচ শেষে কেন উইলিয়ামসনের সরল স্বীকোরোক্তি, “ভারত আমাদের শিক্ষা দিচ্ছে।” নিউ জিল্যান্ড অধিনায়কের কথাতেই ফুটে উঠছে এই ম্যাচ ও সিরিজের বাস্তবতা। এমনিতে দেশের মাটিতে নিউ জিল্যান্ড বরাবরই অপ্রতিরোধ্য। কিন্তু এবার ভারতের সামনে দাঁড়াতেই পারছে না। বিরাট কোহলির দল সিরিজ জিতে নিয়েছে প্রথম তিন ওয়ানডেতেই।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে সমতায় পাকিস্তান
    এক জুটিতেই এসেছে একশর বেশি। দক্ষিণ আফ্রিকা তবু যেতে পারল না দুইশর কাছাকাছিও। ইনিংসের মাঝামাঝি দুর্দান্ত স্পেলে এক ওভারে তিনটিসহ চার উইকেট নিলেন উসমান খান শিনওয়ারি। ধস নামল প্রোটিয়াদের ব্যাটিংয়ে। সহজ রান তাড়ায় জিতে সমতায় ফিরল পাকিস্তান।
  • নিউ জিল্যান্ডকে আবারও সহজে হারাল ভারত
    নিউ জিল্যান্ডে গিয়ে নিউ জিল্যান্ডকে হারানো ক্রিকেটের কঠিনতম কাজের একটি। কিন্তু বিরাট কোহলির দল সেই কাজও করে চলেছে দোর্দণ্ড প্রতাপে। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও ভারত জিতল সহজে।
  • ইমামের সেঞ্চুরির পরও পাকিস্তানের হার
    আগের ম্যাচের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ালেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ইমাম-উল-হকের সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল সফরকারীরা। তবে রিজা হেনড্রিকসের দারুণ ইনিংসে তৃতীয় ওয়ানডেতে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।
  • নিউ জিল্যান্ডকে সহজেই হারাল ভারত
    দারুণ প্রথম স্পেলে সুর বেঁধে দিলেন মোহাম্মদ শামি। সঙ্গত করলেন দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেল। নিউ জিল্যান্ডকে কম রানে গুটিয়ে দেওয়া ভারত প্রথম ওয়ানডেতে জিতল অনায়াসে।
  • ইমাম-হাফিজের ব্যাটে দ.আফ্রিকাকে হারাল পাকিস্তান
    টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে ওয়ানডে সিরিজে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ধরে রেখেছে পোর্ট এলিজাবেথে অপরাজেয় থাকার ধারা। হাশিম আমলার সেঞ্চুরির পরও প্রথম ওয়ানডেতে সফরকারীদের কাছে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • চেহেল, ধোনির নৈপুণ্যে সিরিজ ভারতের
    অস্ট্রেলিয়ায় সেরা বোলিংয়ের রেকর্ড স্পর্শ করা যুজবেন্দ্র চেহেল লক্ষ্যটা রাখলেন নাগালে। কেদার যাদবের সঙ্গে অবিচ্ছিন্ন শতরানের জুটিতে দলকে পথ দেখালেন মহেন্দ্র সিং ধোনি। তাদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতে নিল ভারত।
  • কোহলির সেঞ্চুরিতে সমতা ফেরাল ভারত
    দারুণ সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শন মার্শ। তবে বিরাট কোহলির আরেকটি মাস্টারক্লাস সেঞ্চুরিতে জয় তুলে নিলো ভারত। বাঁচিয়ে রাখলো ওয়ানডে সিরিজ জয়ের আশা।
  • রোহিতকে থামিয়ে অস্ট্রেলিয়ার হাজারতম জয়
    ভারতের কাছে টেস্ট সিরিজে হেরে যাওয়া অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ শুরু করেছে জয় দিয়ে। সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে থামিয়ে প্রথম দল হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজার ম্যাচ জয়ের মাইলফলক স্পর্শ করেছে দলটি।
  • টেইলর-নিকোলসের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বড় জয়
    ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেইলর তুলে নিলেন সেঞ্চুরি। এই সংস্করণে প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে।
  • থিসারার তাণ্ডব থামিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় দিক হারানো শ্রীলঙ্কাকে নিজের প্রথম সেঞ্চুরিতে লড়াইয়ে রেখেছিলেন থিসারা পেরেরা। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবেও শেষরক্ষা করতে পারেননি তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।
  • গাপটিলের সেঞ্চুরি, নিশামের তাণ্ডবে কিউইদের জয়
    গোটা তিনেক চোটের ধাক্কা কাটিয়ে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন মার্টিন গাপটিল। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবের পর দারুণ বোলিংয়ে প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করে রাখলেন জিমি নিশাম। রান উৎসবের ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। কুসল পেরেরার সেঞ্চুরিতে লড়াই করেও পেরে উঠল না শ্রীলঙ্কা।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের
    দারুণ এক সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করলেন শেই হোপ। তবে মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে বাংলাদেশ পেল ছোট লক্ষ্য। রান তাড়ায় শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে বাংলাদেশের সিরিজ জয়
    বোলাররা বেঁধে দিয়েছিলেন সুর। সেই তাল মিলিয়েই ব্যাটসম্যানরা গাইলেন জয়গান। দাপুটে বোলিং ও ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে বাংলাদেশ জিতে নিল সিরিজ।
  • হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
    লড়াইটা ছিল যেন শেই হোপের সঙ্গে বাংলাদেশের। দুর্দান্ত ব্যাটিংয়ে সেই যুদ্ধে জিতলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার। তার ক্যারিয়ার সেরা ইনিংসে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক জয় তুলে নিয়েছে সফরকারীরা। 
  • উইন্ডিজকে উড়িয়ে দিয়ে শুরু বাংলাদেশের
    দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান বেঁধে দিলেন সুর। মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ধরে রাখলেন চাপ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে দারুণ বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে তাই সহজেই হারিয়েছে বাংলাদেশ।
  • সহজ জয়ে সিরিজে এগিয়ে বাংলাদেশ
    প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • দুবাইয়ে বৃষ্টির দাপট
    রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ছিল পাকিস্তান-নিউ জিল্যান্ডের ওয়ানডে সিরিজ। তাতে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে।
  • মিলার, দু প্লেসির সেঞ্চুরিতে সিরিজ দ. আফ্রিকার
    বাজে শুরুর পর রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন ডেভিড মিলার ও ফাফ দু প্লেসি। তাদের দুই সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। লড়াকু সেঞ্চুরিতে আশা দেখিয়েছিলেন শন মার্শ। তবে ডেল স্টেইন ও কাগিসো রাবাদার দাপুটে বোলিংয়ে সিরিজ জিতে নিয়েছে অতিথিরা।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান
    রস টেইলরের দারুণ লড়াইয়ের পরও লক্ষ্যটা হাতের নাগালে রাখলেন শাহিন শাহ আফ্রিদি। টপ অর্ডারের দৃঢ়তায় ভালো শুরু পাওয়া সরফরাজ আহমেদের দল জিতল অনায়াসে। ওয়ানডেতে নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান।
  • দারুণ বোলিং-ফিল্ডিংয়ে জয়খরা কাটাল অস্ট্রেলিয়া
    ব্যাটিং দলের আশা পূরণ করতে ব্যর্থ আবারও। তবে বোলিং ও ফিল্ডিং জ্বলে উঠল দারুণভাবে। সঙ্গে অ্যারন ফিঞ্চের নেতৃত্ব হলো আগ্রাসী ও প্রায় নিখুঁত। পরাজয়ের বৃত্ত থেকে বের হয়ে অস্ট্রেলিয়া পেল জয়ের স্বস্তি।
  • বোল্টের হ্যাটট্রিকে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    তৃতীয় ওভারে টানা তিন বলে ফখর জামান, বাবর আজম ও মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে পাকিস্তানকে নাড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। সেই ধাক্কা সামাল দিয়ে লড়াই করল পাকিস্তান। তবে পেরে ওঠেনি তারা। টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়া নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ শুরু করেছে জয় দিয়ে।
  • প্রোটিয়া পেসে গুঁড়িয়ে গেল অস্ট্রেলিয়া
    নতুন স্টেডিয়াম, কিন্তু স্বাদ পুরোনো। একসময় গতি আর বাউন্সের জন্য পরিচিত ছিল পার্থের ওয়াকা স্টেডিয়াম। সেই শহরের নতুন মাঠের উইকেটও গতিময় ও বাউন্সি। সবুজ উইকেটে মিলল সুইং। আদর্শ আঙিনা পেয়ে আগুনের ফুলকি ছড়ালেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। তাতে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ ভারতের
    পঞ্চম ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে ভারত। রবীন্দ্র জাদেজার স্পিন আর জাসপ্রিত বুমরাহ-খলিল আহমেদের পেসের সামনে দাঁড়াতেই পারেনি অতিথি ব্যাটসম্যানরা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা অনায়াসে সেরেছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি।
  • রোহিত-রায়ডুর ব্যাটে উইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত
    হ্যাটট্রিক সেঞ্চুরি করা বিরাট কোহলিকে এবার অল্পতে থামাল ওয়েস্ট ইন্ডিজ। লাভ যদিও বেশি কিছু হলো না। সেঞ্চুরি এলো অন্য দুই জনের ব্যাটে। রোহিত শর্মা আরও একবার ছাড়িয়ে গেলেন দেড়শ। আম্বাতি রায়ডু উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। রানের পাহাড় গড়ার পর বোলিংয়েও দাপুটে ভারত। উড়ে গেল ক্যারিবিয়ানরা।
  • কোহলির হ্যাটট্রিক সেঞ্চুরির দিনে জিতল ওয়েস্ট ইন্ডিজ
    প্রায় প্রতিদিনই ছাপ রাখছেন রেকর্ড বইয়ের নানা পাতায়। এবার প্রথম ভারতীয় হিসেবে টানা তিন ওয়ানডেতে করলেন সেঞ্চুরি। তবে বিরল এক স্বাদও এ দিন পেলেন ভারতীয় অধিনায়ক। দেশের মাটিতে তার সেঞ্চুরির পরও মাত্র দ্বিতীয়বার হারল ভারত। দারুণ জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • ইমরুল-সৌম্যর ব্যাটে উড়ে গেল জিম্বাবুয়ে
    সিরিজ জয়ের পর প্রাপ্তি আর কি হতে পারে? দেশের মাটিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করাও এখন বড় প্রাপ্তি নয়। সুযোগটা করে দিল জিম্বাবুয়ে, রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ জানিয়ে। সেই চ্যালেঞ্জ হেসেখেলে জয় করে বাংলাদেশ খুঁজে নিল প্রাপ্তির রসদ। ফিরেই বিস্ফোরক সেঞ্চুরি উপহার দিলেন সৌম্য সরকার। ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য অধ্যায়ে আরেকটি সেঞ্চুরি করলেন ইমরুল কায়েস। বড় রান তুলেও পাত্তা পেল না জিম্বাবুয়ে।
  • ইমরুল-সৌম্যর সেঞ্চুরিতে বাংলাদেশের দুর্দান্ত জয়
    শন উইলিয়ামসের সেঞ্চুরিতে বাংলাদেশকে বড় লক্ষ্য দিয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু ইমরুল কায়েস ও সৌম্য সরকারের জোড়া সেঞ্চুরিতে সহজ জয়ে অতিথিদের হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • শেষ বলে হোপের বাউন্ডারিতে ভারত-উইন্ডিজ ম্যাচ টাই
    ভারতের ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন বিরাট কোহলি। দাপুটে ব্যাটিং তুলে নিলেন সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ঝড় তুললেন শিমরন হেটমায়ার। তবে শেষ সময়ে সব আলো কেড়ে নিলেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলা শেই হোপ। শেষ বলে তার চারে টাই হল ভারত-ওয়েস্ট ইন্ডিজের লড়াই।
  • ব্যাট-বলের দাপটে বাংলাদেশের সিরিজ জয়
    আরেকটু ধারাল বোলিং। আরেকটু শাণিত ব্যাটিং। সব মিলিয়ে আরও পরিশীলিত পারফরম্যান্স। আরও বেশি দাপট। এই ম্যাচ থেকে চাওয়ার তালিকায় ছিল যা কিছু, প্রাপ্তির খাতায় যোগ হলো প্রায় সবই। জিম্বাবুয়েকে সেভাবে লড়াইয়ের সুযোগও দিল না বাংলাদেশ। ম্যাচ জিতে নিশ্চিত করল সিরিজ জয়।
  • ইমরুল-লিটনের ব্যাটে সিরিজ বাংলাদেশের
    জিম্বাবুয়েকে আড়াইশ রানের নিচে থামিয়ে নিজেদের কাজটা করে রেখেছিলেন বোলাররা। তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই দলকে জয়ের পথে নিয়ে যান ইমরুল কায়েস ও লিটন দাস। সেই দৃঢ় ভিতের ওপর ভর করে সহজেই দ্বিতীয় ওয়ানডেতে জিতে সিরিজ জিতে নিয়েছে।
  • সিরিজ হারিয়ে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    সিরিজের ফয়সালা হয়ে যাওয়ার পর বুঝি সম্বিত ফিরল লঙ্কানদের। ব্যাটসম্যানরা দলকে তুলে দিল রান পাহাড়ে। পেস-স্পিন মিলিয়ে বোলিংও হলো বিধ্বংসী। নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের তেতো স্বাদ পেল ইংল্যান্ড।
  • কোহলি-রোহিতের সেঞ্চুরিতে উইন্ডিজকে উড়িয়ে দিল ভারত
    ৩২৩ রানকে যেন মামুলি লক্ষ্য বানিয়ে ফেললেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। ঝড় তুললেন দুই জনই, উপহার দিলেন দুইশ রানের জুটি। দুই জনই পেলেন সেঞ্চুরি। তাদের বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে প্রথম ওয়ানডেতে সহজ জয় পেল ভারত।
  • ইমরুলের দুর্দান্ত ইনিংসে বাংলাদেশের জয়
    ম্যাচের ফল প্রত্যাশিত, তবে শুরুটা তা ছিল না। কিন্তু একটি আদর্শ ইনিংস গড়ে দিল প্রত্যাশিত জয়ের ভিত। বাংলাদেশের ব্যাটিং কাঁপিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। পেরে উঠল না তারা একজনের সঙ্গে। শুরু থেকে প্রায় শেষ, পুরো পথ দলের আস্থা হয়ে রইলেন ইমরুল কায়েস। এক প্রান্ত আগলে দলকে জুগিয়ে গেলেন নির্ভরতা। শেষের দাবি মিটিয়ে তুললেন ঝড়। তার অসাধারণ সেঞ্চুরিতে যে ঠিকানায় পৌঁছেছিল বাংলাদেশ, জিম্বাবুয়ে পায়নি সেটির নাগাল।
  • দাপুটে জয়ে শুরু বাংলাদেশের
    দারুণ এক সেঞ্চুরিতে সুরটা বেঁধে দিলেন ইমরুল কায়েস। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। বাকিটা সারলেন নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজরা। সহজ জয়ে সিরিজ শুরু করল বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে ওয়ানডেতে তুলে নিল টানা ১৪তম জয়।
  • আরেকটি বৃষ্টি ভেজা জয়ে সিরিজ ইংল্যান্ডের
    গল্পটা সিরিজের আগের ম্যাচগুলোর মতোই। শ্রীলঙ্কার টপ ও মিডল অর্ডারের ব্যর্থতা। লোয়ার মিডল অর্ডারদের খানিকটা লড়াই। আবারও ইংলিশদের দাপুটে ব্যাটিং। যথারীতি বৃষ্টির হানা। ইংল্যান্ডের আরেকটি জয়। এই জয়ের সঙ্গে যোগ হয়েছে সিরিজ জয়।
  • রশিদের স্পিন ভেল্কির পর মর্গ্যানের ফিফটি
    আদিল রশিদ আর টম কারানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা থাকলো হাতের নাগালে। জেসন রয়ের বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পাওয়ার পর বাকিটা ঠাণ্ডা মাথায় সারলেন ওয়েন মর্গ্যান। তৃতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • মালিঙ্গার ৫ উইকেট ছাপিয়ে মর্গ্যানের ৯২
    একের পর পর এক ইয়র্কার, স্লোয়ার, স্লোয়ার ইয়র্কার। বিভ্রান্ত, হতভম্ব প্রতিপক্ষ ব্যাটসম্যানরা। লাসিথ মালিঙ্গা যেন ফিরে গেলে গেলেন ক্যারিয়ারের সেরা সময়টায়। কিন্তু শ্রীলঙ্কার অভিজ্ঞ পেসার পুরোনো বলে জ্বলে ওঠার আগেই ওয়েন মর্গ্যান খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। অধিনায়কের সেই ইনিংসই শেষ পর্যন্ত ইংল্যান্ডকে এগিয়ে নিয়েছে জয়ের পথে। 
  • বৃষ্টিতে ভেসে গেল শ্রীলঙ্কা-ইংল্যান্ডের প্রথম ওয়ানডে
    বৃষ্টি থামার পর লম্বা সময় ধরে চেষ্টা করেও খেলার উপযোগী করা গেল না মাঠ। ডাম্বুলায় জয় হল বৃষ্টির। পরিত্যক্ত হল শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যে প্রথম ওয়ানডে।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেল দক্ষিণ আফ্রিকা। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন রিজা হেনড্রিকস, হেইনরিখ ক্লাসেন। ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল স্টেইন, তাহিরের হ্যাটট্রিক
    প্রায় এক বছর পর ওয়ানডে খেলতে নেমে ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন ডেল স্টেইন। ব্যাটিং ধসের মাঝে ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়ে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতেও সুরটা বেঁধে দেন এই পেসার। আর অসাধারণ বোলিংয়ে হ্যাটট্রিকসহ ছয় উইকেট তুলে নিয়ে বাকিটা সহজেই সারেন ইমরান তাহির।
  • বোলারদের দাপটের ম্যাচে জিতল দ. আফ্রিকা
    দক্ষিণ আফ্রিকার তারুণ্য নির্ভর বোলিং লাইন আপের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। তবে নিয়মিত একাদশের অনেক ব্যাটসম্যানকে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকাকেও ভুগিয়েছেন তাদের বোলাররা। জয় দিয়ে সিরিজ শুরু করতে সংগ্রাম করতে হয়েছে জেপি দুমিনির দলকে।    
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    ক্রমশ নিজের সেরা ছন্দে ফিরছেন মুস্তাফিজুর রহমান। ফিরে পাচ্ছেন নিজের গতি। নতুন-পুরান দুই বলেই এশিয়া কাপে ছড়িয়েছেন দ্যুতি। তার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে।
  • হার না মানা হার বাংলাদেশের
    ব্যাটিংয়ে লড়াইটা যেন ছিল লিটন দাসের একার। তার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়েও স্কোর বোর্ডে যথেষ্ট রান তুলতে পারেনি বাংলাদেশ। তবে বোলিংয়ে লড়াই করলেন সবাই মিলে। শেষ বল পর্যন্ত লড়াই হলো। শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে বীরের মতো হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • ভারত-আফগানদের রোমাঞ্চকর লড়াই ‘টাই’
    আরেকটি হৃদয় ভাঙা হারের দ্বারপ্রান্তে ছিল আফগানিস্তান। সেখান থেকে দলকে বাঁচালেন রশিদ খান। তার দারুণ শেষ ওভারে ভারত-আফগানিস্তানের রোমাঞ্চকর লড়াই হয়েছে ‘টাই’।
  • রোহিত-ধাওয়ানের সেঞ্চুরিতে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত
    রোহিত শর্মা ও শিখর ধাওয়ান করলেন সেঞ্চুরি, দুই ওপেনার উপহার দিলেন দুইশ রানের জুটি। তাতে উড়ে গেল পাকিস্তান।
  • আফগানদের ছিটকে দিয়ে বাংলাদেশের রুদ্ধশ্বাস জয়
    দুর্দান্ত শেষ ওভারে পার্থক্য গড়ে দিলেন মুস্তাফিজুর রহমান। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের প্রথম জয় পেল বাংলাদেশ। মাহমুদউল্লাহ, ইমরুল কায়েসের ব্যাটে লড়াইয়ের পুঁজি পাওয়া মাশরাফি বিন মুর্তজার দল জিতল স্নায়ু চাপ ধরে রেখে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আফগানদের হারাল পাকিস্তান
    দলের ভীষণ প্রয়োজনের সময় হাল ধরলেন শোয়েব মালিক। মুজিব উর রহমান, রশিদ খানের স্পিন ভেলকি সামলে ঠাণ্ডা মাথায় পথ দেখালেন দলকে। তার দায়িত্বশীল ইনিংসে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে আফগানিস্তানকে হারাল পাকিস্তান।
  • ব্যাটিং, বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ব্যাটিং ব্যর্থতার পর বোলিংয়েও অনুজ্জ্বল বাংলাদেশ। এশিয়া কাপের সুপার ফোরে ভারতের সঙ্গে তাই লড়াইও করতে পারল না মাশরাফি বিন মুর্তজার দল। রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহর দাপুটে বোলিংয়ে ছোট লক্ষ্য পাওয়া ভারত অনায়াসে জিতল অধিনায়ক রোহিত শর্মার ব্যাটে।
  • আফগানদের কাছে বিধ্বস্ত বাংলাদেশ
    আফগানিস্তানের সঙ্গে পেরেই উঠছে না বাংলাদেশ। গত জুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানদের কাছে হোয়াইওয়াশড হওয়া দলটি এবার হেরেছে ওয়ানডেতে। মাশরাফি বিন মুর্তজার দলকে গুঁড়িয়ে এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে আফগানিস্তান।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত
    নতুন বলে দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ছোট রাখলেন অনিয়মিত স্পিনার কেদার যাদব। বোলারদের দেখানো পথ ধরে সহজ জয় এনে দিলেন ব্যাটসম্যানরা। এশিয়া কাপে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত।
  • ভারতকে কাঁপিয়ে দিয়ে হারল হংকং
    ভারতের মতো ব্যাটিংয়ে শেষটায় তালগোল পাকালো হংকংও। শুরুর জুটির দারুণ ব্যাটিংয়ে ভারত বধের আশা জাগানো দলটি পারল না শেষ পর্যন্ত। শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পাওয়া ভারত এশিয়া কাপ শুরু করল জয় দিয়ে।
  • সুপার ফোরে বাংলাদেশ-আফগানিস্তান, শ্রীলঙ্কার বিদায়
    আগের ম্যাচের মতোই ফিল্ডিংয়ে বিবর্ণ শ্রীলঙ্কা। বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিতে পারলেন না ব্যাটসম্যানরাও। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে নিজেদের মেলে ধরে লঙ্কানদের বিদায় করে দিয়েছে আফগানিস্তান। এশিয়া কাপের সুপার ফোরে দলটির সঙ্গী বাংলাদেশ।
  • হংকংকে উড়িয়ে দিল পাকিস্তান
    পাকিস্তানের শক্তিশালী বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারেনি হংকং। বাছাইপর্ব পেরিয়ে আসা দলটিকে উড়িয়ে এশিয়া কাপে শুভসূচনা করেছে সরফরাজ আহমেদের দল।
  • রেকর্ড জয়ে শুরু বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন মুশফিকুর রহিম। শুরুতে মোহাম্মদ মিঠুনের যোগ্য সঙ্গ আর শেষে তামিম ইকবালের বীরত্বে পান বড় সহায়তা। দুর্দান্ত বোলিংয়ে বাকিটা সহজেই সারেন বোলাররা। বাংলাদেশ পায় রেকর্ড গড়া জয়।
  • আইরিশদের উড়িয়ে সিরিজ জিতল আফগানরা
    জয়ের পথ তৈরি করে দিয়েছিলেন আফগান বোলাররা। সেই পথ ধরে ব্যাটসম্যানরা অনায়াসেই পৌঁছে গেছে কাঙ্ক্ষিত ঠিকানায়। সিরিজ নির্ধারণী ম্যাচে আফগানিস্তানের কাছে পাত্তাই পায়নি না আয়ারল্যান্ড।
  • শততম ওয়ানডেতে আয়ারল্যান্ডের কাছে আফগানিস্তানের হার
    এক ম্যাচ বাকি থাকতে সিরিজ নিশ্চিত করে শততম ওয়ানডের উপলক্ষ্য রাঙানোর সুযোগ ছিল আফগানিস্তানের। কিন্তু টিম মারটাঘের দারুণ বোলিংয়ে জয় তুলে নিয়েছে আয়ারল্যান্ড।
  • মারটাঘ, র‍্যানকিনের ছোবল এড়িয়ে আফগানিস্তানের জয়
    টিম মারটাঘ ও বয়েড র‍্যানকিনের দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেয়েছিল আয়ারল্যান্ড। রান তাড়ায় প্রথম আট ব্যাটসম্যানের সবাই ছুঁয়েছিলেন দুই অঙ্ক। কিন্তু রশিদ খান, আফতাব আলমদের দারুণ বোলিংয়ে পেরে উঠেনি স্বাগতিকরা। মাঝারি পুঁজি নিয়ে প্রথম ওয়ানডেতে সহজ জয় পেয়েছে আফগানিস্তান।
  • নাটকীয় জয়ে পরাজয়ের বৃত্ত ভাঙল শ্রীলঙ্কা
    জয়ের জন্য শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৮ রান। উইকেট ছিল দুটি। ডেভিড মিলার ক্রিজে থাকায় একটু এগিয়ে ছিল অতিথিরাই। তবে দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে নাটকীয় এক জয় এনে দিলেন সুরঙ্গা লাকমল।
  • অভিষেকে হেনড্রিক্সের সেঞ্চুরিতে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকের এক যুগ পর সুযোগ মিললো ওয়ানডে খেলার। লম্বা সময়ের অপেক্ষার পর উপলক্ষটা দুর্দান্ত এক সেঞ্চুরিতে রাঙালেন রিজা হ্যানড্রিকস। তার দারুণ অর্জনের দিনে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ বাকি থাকতে শ্রীলঙ্কার সিরিজ নিশ্চিত করলো ফাফ দু প্লেসির দল।
  • রোমাঞ্চকর লড়াইয়ে নেপালের নাটকীয় জয়
    দ্বিতীয় ওয়ানডেতে তীরে এসে ডুবতে বসেছিল নেপালের তরী। নেদারল্যান্ডসের দশম উইকেট জুটি কেড়ে নিচ্ছিল তাদের জয়। তবে দারুণ শেষ ওভারে দলকে অসাধারণ এক জয় এনে দিয়েছেন পরেশ খাড়কা। নেদারল্যান্ডসকে হারিয়ে ওয়ানডেতে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে নেপাল।
  • ডি ককের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজেই হারাল দক্ষিণ আফ্রিকা
    আন্দিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডিদের ছোবলে বড় সংগ্রহ গড়তে পারল না শ্রীলঙ্কা। বাকিটা সহজেই সারলেন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসিরা। টানা দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • ওয়ানডে অভিষেকে নেদারল্যান্ডসের কাছে নেপালের হার
    নেদারল্যান্ডসের বিপক্ষ বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন ধরা ছোঁয়ার মধ্য। কিন্তু উপলক্ষটা রাঙাতে পারেননি ব্যাটসম্যানরা। ভালো শুরুর পরও দিক হারিয়ে নিজেদের অভিষেক ওয়ানডেতে নেদারল্যান্ডসের কাছে হেরে গেছে নেপাল।
  • শামসি, রাবাদার নৈপুণ্যে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা
    নতুন বলে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিলেন কাগিসো রাবাদা। রিস্ট স্পিনে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙলেন তাবরাইজ শামসি। ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হয়ে ওঠা দুই পেরেরাকে। শ্রীলঙ্কার স্পিন হুমকি জয় করে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে জয় দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা।
  • হতাশার প্রহর পেরিয়ে বাংলাদেশের সিরিজ জয়
    আরেকটি শোকগাঁথা দৃশ্যায়নের ভয় ঘিরে ধরেছিল। রোভম্যান পাওয়েলের দুর্বিনীত ব্যাটে ঘনীভূত হচ্ছিল শঙ্কার মেঘ। ফিরে ফিরে আসছিল আগের ম্যাচের হৃদয় ভাঙার টাটকা স্মৃতি। তবে সব দ্বিধা, সংশয় আর ভয়কে উড়িয়ে বাংলাদেশ এবার রচনা করল বিজয় কাব্য। শেষ ম্যাচের দারুণ জয়ে ধরা দিল বহু কাঙ্ক্ষিত সিরিজ জয়।
  • দারুণ জয়ে সিরিজ বাংলাদেশের
    দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন তামিম ইকবাল। ঝড়ো ফিফটিতে শেষ করলেন মাহমুদউল্লাহ। মাঝখানে ঝড় তুলে গেলেন মাশরাফি বিন মুর্তজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড সংগ্রহ পেল বাংলাদেশ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয়বারের মতো সিরিজ জিতল বাংলাদেশ।
  • এই ম্যাচও হারল বাংলাদেশ!
    ৫ ওভারে প্রয়োজন ৪০। হাতে ৭ উইকেট। ২ ওভারে চাই ১৪, উইকেট ৬টি। এই সময়ের বাস্তবতায় চাইলেও যেন হারা কঠিন। কিন্তু সেই অসাধ্য সাধন করেই ছাড়ল বাংলাদেশ! সহজ ম্যাচ কঠিন করে আরও একবার ভজকট পাকাল শেষে; হার মানল স্নায়ুর লড়াইয়ে। হাতের মুঠোয় থাকা জয় উপহার দিল ওয়েস্ট ইন্ডিজকে।
  • কালো মেঘ সরিয়ে বাংলাদেশের স্বস্তির জয়
    ১৪৬ বলে সেঞ্চুরি, ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের মন্থরতম। দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০ বল খেলার রেকর্ড, কিন্তু রান মাত্র ১৩০। তবু তামিম ইকবালের অচেনা ইনিংসই হয়ে উঠল মহামূল্য। সাকিব আল হাসানের সঙ্গে তার দুইশ রানের জুটি গড়ে দিল জয়ের ভিত। মাশরাফি বিন মুর্তজার বোলিং আর নেতৃত্ব দেখাল পথের দিশা। টেস্ট সিরিজের গুমোট হাওয়া সরিয়ে বাংলাদেশ পেল স্বস্তির জয়।
  • বাবর, ইমামের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    সেঞ্চুরির আগেই ফখর জামানকে থামাতে পারল জিম্বাবুয়ে। তবে তিন অঙ্কের দেখা পেলেন বাবর আজম ও ইমাম-উল-হক। টপ অর্ডারের দৃঢ়তায় রানের পাহাড় গড়ে পাকিস্তান জিতল অনায়াসে। পঞ্চম ওয়ানডেতে জিতে হোয়াইটওয়াশড করল জিম্বাবুয়েকে।
  • ব্যর্থতার বৃত্ত ভাঙা জয়
    অপরাজিত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলকে পথ দেখালেন তামিম ইকবাল। তাকে যোগ্য সঙ্গ দিলেন সাকিব আল হাসান। উইকেটের সামনে-পিছনে ভালো একটি দিন কাটালেন মুশফিকুর রহিম। বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে দারুণ এক জয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো বাংলাদেশ।
  • রেকর্ডময় ম্যাচে জিম্বাবুয়েকে উড়িয়ে দিল পাকিস্তান
    পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি পেলেন ফখর জামান। সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়া উদ্বোধনী জুটিতে অবদান রাখলেন ইমাম-উল-হক। শেষটায় বিধ্বংসী এক ইনিংস খেলে দলকে রেকর্ড সংগ্রহ এনে দিলেন আসিফ আলি। জ্বলে উঠলেন বোলাররাও, জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে বড় জয় পেল পাকিস্তান।
  • ফখর-ইমাম জুটিতে বিশ্ব রেকর্ড
    আগের ম্যাচে প্রথম বলেই ভেঙেছিল উদ্বোধনী জুটি। এবার দারুণ ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক।
  • ক্যারিয়ার সেরা রেটিংয়ে কোহলি, সেরা অবস্থানে রুট
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথম ওয়ানডে সিরিজ হারের স্বাদ পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ব্যাট হাতে যথারীতি ছিলেন সফল। সেই সাফল্য তাকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। একই সিরিজের সাফল্যে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জো রুট।
  • জিম্বাবুয়েকে গুঁড়িয়ে সিরিজ পাকিস্তানের
    বাঁচা-মরার ম্যাচে পাকিস্তানের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে স্বাগতিকদের গুঁড়িয়ে দিলেন ফাহিম আশরাফ। ফখর জামান ও বাবর আজম বাকিটা সারলেন সহজেই। দুই ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে গেল সরফরাজ আহমেদের দল।
  • রুটের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
    টি-টোয়েন্টি একাদশে জায়গা হারানো জো রুট উড়ছেন ওয়ানডেতে। টানা দুই ম্যাচে করেছেন অপরাজিত সেঞ্চুরি। টানা দুই জয়ে ভারতকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ইংল্যান্ড।
  • ফখরের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় জয়
    আগের ম্যাচের মতো হুড়মুড় করে ভেঙে পড়েনি না জিম্বাবুয়ের ব্যাটিং। তবে উসমান খান ও হাসান আলির দারুণ বোলিংয়ে ছোট লক্ষ্যই পায় পাকিস্তান। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বাকিটা সহজেই সারেন ওপেনার ফখর জামান।
  • রুটের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে ভারতকে হারাল ইংল্যান্ড
    রঙিন পোশাকে পারফরম্যান্স নিয়ে গুঞ্জনগুলো দারুণ সেঞ্চুরিতে থামিয়ে দিলেন জো রুট। স্পর্শ করলেন এক রেকর্ড। ব্যাটিং উইকেটে ভারতের শক্তিশালি ব্যাটিং লাইন আপের সামনে নিজেদের বোলিং সামর্থ্যের পরিচয় দিতে পারল ইংলিশ বোলার। এই ভারতকে হারাতে প্রয়োজন ছিল বিশেষ কিছু। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স দেখিয়েই জিতল ইংল্যান্ড।
  • ইমামের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিল পাকিস্তান
    শুরুটা করেছিলেন আশির দশকের ওয়ানডের গতিতে। পরে সেটি পুষিয়ে দিয়ে ইমাম-উল-হক উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। ফখর জামানের সঙ্গে উদ্বোধনী জুটিতে গড়ে দিলেন শক্ত ভিত। টি-টোয়েন্টিতে নজর কাড়ার পর ওয়ানডে অভিষেকেও ঝড় তুললেন আসিফ আলি। এরপর পাকিস্তানের বোলারদের সামনে উড়ে গেল জিম্বাবুয়ের ব্যাটিং।
  • কুলদীপের বোলিং জাদুর পর রোহিতের ঝড়ো সেঞ্চুরি
    ট্রেন্ট ব্রিজে ফিরে এল যেন দিন দশেক আগের ওল্ড ট্র্যাফোর্ড। সিরিজের প্রথম ওয়ানডেতে পড়ল প্রথম টি-টোয়েন্টির ছায়া। আবারও কুলদীপ যাদবের জাদুকরী বোলিংয়ে মিইয়ে গেল ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং লাইন আপ। রান তাড়ায় এবারও অপরাজিত সেঞ্চুরি করলেন ভারতের একজন। বদলে গেল স্রেফ ব্যাটসম্যানটি। টি-টোয়েন্টিতে ছিলেন লোকেশ রাহুল, এবার রোহিত শর্মা।
  • ওয়ানডে দলে চার নতুন মুখ
    টেস্ট সিরিজ শেষেও ওয়েস্ট ইন্ডিজে থাকছেন নাজমুল হাসান শান্ত ও আবু জায়েদ চৌধুরী। টেস্ট স্কোয়াডে জায়গা পাওয়া এই দুই ক্রিকেটার প্রথমবার ডাক পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলে। প্রথমবারে মতো ওয়ানডে দলে জায়গা পেয়েছেন টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে খেলা নাজমুল ইসলাম অপু ও আবু হায়দারও।
  • বাটলারের অসাধারণ সেঞ্চুরিতে ইংল্যান্ডের ইতিহাস
    কাভার ফিল্ডারের পাশ দিয়ে বল যখন ছুটছে সীমানায়, মাঝ উইকেটে মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়ে লাফিয়ে উঠলেন জস বাটলার। যেন ছুঁতে চাইলেন আকাশ। তার ওই শট, তার ইনিংসে নতুন উচ্চতা স্পর্শ করল আসলে ইংল্যান্ডের ক্রিকেটই। ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা এক ইনিংস খেলে দলকে জেতালেন বাটলার। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
  • অস্ট্রেলিয়াকে আবারও উড়িয়ে দিল ইংল্যান্ড
    টপ অর্ডারে দুটি সেঞ্চুরি, দুটি শতরানের জুটি। তিনশ ছাড়ানো স্কোর। লড়াইয়ের চেষ্টা করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু এই ইংল্যান্ড যেন দুর্দমনীয়। আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনীতে স্বাগতিকরা আরও একবার গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়াকে।
  • অস্ট্রেলিয়াকে রেকর্ডে ভাসিয়ে ইংল্যান্ডের সিরিজ জয়
    ম্যাচের ফল নিয়ে কৌতুহল একরকম শেষ প্রথম ইনিংস শেষেই। ইংল্যান্ড যে গড়েছিল ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড! তার পর কেবল দেখার ছিল অস্ট্রেলিয়া কতটা লড়াই করতে পারে। বিশ্ব চ্যাম্পিয়নরা ব্যর্থ সেখানেও। রেকর্ড রান তুলে ইংল্যান্ড জিতেছে রেকর্ড ব্যবধানে।
  • রয়-বাটলারের কাছে যথেষ্ট হলো না মার্শের সেঞ্চুরি
    জেসন রয়ের দুর্দান্ত সেঞ্চুরি। জস বাটলারের ব্যাটেও ঝড়। প্রথম ৫ জুটিতেই পঞ্চাশের রেকর্ড। যোগফলেও ইংল্যান্ডের রেকর্ড সংগ্রহ। তবে অসাধারণ ব্যাটিংয়ে সেটিকেও চ্যালেঞ্জ জানিয়েছিলেন শন মার্শ। আশা জাগিয়েছিলেন অভাবনীয় এক জয়ের। শেষ পর্যন্ত পারেননি মার্শ, পারেনি অস্ট্রেলিয়া। সিরিজ জয়ের পথে ইংল্যান্ড এগিয়েছে আরেক ধাপ।
  • অস্ট্রেলিয়ার লড়াই সামলে ইংল্যান্ডের জয়
    ধুমধাড়াক্কা ক্রিকেটের এই যুগে নিরাপদ নয় কোনো স্কোরই। বড় রান তাড়ার সেই দক্ষতাকে গত তিন বছরে নতুন উচ্চতায় তুলে নিয়েছে ইংল্যান্ড। তবে একটি দিনের জন্য হলেও যেন অতীতে ফিরে যাওয়া। মাঝারি রান তাড়ায়ও ইংলিশদের ভোগান্তি। জমল লড়াই। শেষ পর্যন্ত অবশ্য জয় তাদেরই। লড়াই করেও পেরে উঠল না অস্ট্রেলিয়া।
  • রোমাঞ্চকর রান উৎসবে ইংল্যান্ডকে হারিয়ে দিল স্কটল্যান্ড
    সাফইয়ান শরিফের দুর্দান্ত ইয়র্কার পায়ে লাগল মার্ক উডের। যেন একসঙ্গে আবেদন করল গোটা গ্যালারি! আম্পায়ারের আঙুল উঠতেই সেই গ্যালারিতে উচ্ছ্বাসের ঢেউ। বাঁধ ভাঙা আনন্দে দর্শকের অনেকে ছুটে গেলেন মাঠের ভেতরে। উপলক্ষ্যটাই এমন। রান উৎসবের রোমাঞ্চকর লড়াইয়ে স্কটল্যান্ড হারিয়ে দিয়েছে ইংল্যান্ডকে। স্কটিশদের ক্রিকেট ইতিহাসেই যা সেরা জয়গুলি একটি।
  • ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে চ্যাম্পিয়ন আফগানিস্তান
    ক্রিস গেইলের পর পর তিন বলে মোহাম্মদ নবির ছক্কা। প্রতিটি ছক্কায় লেখা হয়ে থাকল যেন আফগানদের দাপট। টানা তিন বল ছক্কায় উড়িয়ে ম্যাচ জয়। আক্ষরিক অর্থেই তো ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল আফগানিস্তান।
  • খাদের কিনারা থেকে বিশ্বকাপের মঞ্চে আফগানিস্তান
    প্রথম তিন ম্যাচ হেরে তারা ছিল গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার দুয়ারে। কিন্তু অবিশ্বাস্য দ্রুততায় ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে জায়গা পেয়ে যাওয়া আফগানিস্তান রচনা করল আরও একটি রূপকথার অধ্যায়। নিজেদের অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানো আর প্রতিপক্ষদের বেশ কিছু সমীকরণ মিলিয়ে আফগানরা জায়গা করে নিল ২০১৯ বিশ্বকাপে।
  • জিম্বাবুয়ের বিশ্বকাপ স্বপ্ন গুঁড়িয়ে দিল আমিরাত
    দলকে বিশ্বকাপে নিতে শেষ বলে ছক্কা হাঁকাতে হতো ক্রেইগ আরভিনকে। কিন্তু সেই বলে ২ রানের বেশি নিতে পারেননি তিনি। রোমাঞ্চকর ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে হারায় বিশ্বকাপ স্বপ্ন গুঁড়িয়ে গেল জিম্বাবুয়ের।
  • স্কটল্যান্ডের হৃদয় ভেঙে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ
    আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত আর ভাগ্যের খানিকটা সহায়তায় বিশ্বকাপে জায়গা করে নিল ওয়েস্ট ইন্ডিজ। হৃদয়ভাঙা হারে বিদায় নিল স্কটল্যান্ড।
  • রশিদের স্পিনে আফগানিস্তানের জয়
    বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে টানা দ্বিতীয় জয় পেয়েছে আফগানিস্তান। রশিদ খানের স্পিনে সংযুক্ত আরব আমিরাতকে সহজেই হারিয়েছে তারা।
  • টেইলরের সেঞ্চুরি ছাপিয়ে উইন্ডিজের জয়
    দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন ব্রেন্ডন টেইলর। তবে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। মারলন স্যামুয়েল, শাই হোপ ও এভিন লুইসের ফিফটিতে দারুণ এক জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।
  • বালবার্নির সেঞ্চুরিতে স্কটল্যান্ডকে হারাল আয়ারল্যান্ড
    অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরিতে টানা দ্বিতীয় জয় পেয়েছে আয়ারল্যান্ড।  বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে স্কটল্যান্ডকে ২৫ রানে হারিয়েছে তারা।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার সিক্স শুরু জিম্বাবুয়ের
    গ্রায়েম ক্রিমার ও টেন্ডাই চিশোরোর দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে শুভ সূচনা করেছে জিম্বাবুয়ে।
  • উইন্ডিজকে হারিয়ে টিকে থাকল আফগানিস্তান
    ছোট পুঁজি নিয়ে প্রাণপণ লড়াই করলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। কিন্তু এগিয়ে আসতে পারলেন না ফিল্ডাররা। হাত থেকে ছুটল একের পর এক ক্যাচ। হাতছাড়া হল রান আউটের সুযোগ। রহমত শাহর ফিফটি আর ওয়েস্ট ইন্ডিজের বাজে ফিল্ডিংয়ে রোমাঞ্চকর ম্যাচে জয় তুলে নিল আফগানিস্তান।
  • বেয়ারস্টো ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন জনি বেয়ারস্টো। পেলেন দুই রকমের স্বাদ। আগের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। এবার তার ঝড়ো সেঞ্চুরিতে উড়ে গেল নিউ জিল্যান্ড।
  • টেইলরের দারুণ ইনিংসে সমতায় নিউ জিল্যান্ড
    ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা এক ইনিংস খেলে রস টেইলর নিউ জিল্যান্ডকে এনে দিয়েছেন দারুণ জয়। বাঁচিয়ে রেখেছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আশা।
  • রোমাঞ্চকর ম্যাচে জিতে এগিয়ে ইংল্যান্ড
    সামনে থেকে নেতৃত্ব দিলেন কেন উইলিয়ামসন। দারুণ এক সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। কিন্তু তাকে মাঠ ছাড়তে হল হারের হতাশায়। রোমাঞ্চকর ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে ইংল্যান্ডের নায়ক স্টোকস
    কদিন আগেও ছিলেন তিনি খলনায়ক। মাঠের বাইরে মারামারির ঘটনায় ছিলেন বিতর্কের কেন্দ্রে। পুলিশের অভিযোগের খড়গ ঝুলছে এখনও। তবে মাঠে সেই বেন স্টোকসই ইংল্যান্ডের নায়ক। ফেরার পর দ্বিতীয় ম্যাচেই দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে জেতালেন দলকে।
  • টেইলরের সেঞ্চুরির পর স্যান্টনারের ঝড়
    বিপর্যয়ে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিলেন রস টেইলর। টম ল্যাথামের সঙ্গে গড়ে তুললেন বড় জুটি। শেষ দিকে ঝড় তুলে সময়ের দাবি মেটালেন মিচেল স্যান্টনার। ম্যাচের লাগাম অনেকবার হাতবদল হওয়ার উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • দুই সংস্করণে ৯০০ ছুঁয়ে নতুন উচ্চতায় কোহলি
    ক্রমেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালায় বিরাট কোহলি এবার স্পর্শ করলেন নতুন উচ্চতা। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়েছিলেন আগেই। এবার ওয়ানডে র‌্যাঙ্কিয়েও অভিজাত এই মাইলফলক অর্জন করলেন ভারতীয় অধিনায়ক।
  • ওয়ানডে ইতিহাসের সর্বকনিষ্ঠ এক নম্বর রশিদ খান
    অবিশ্বাস্য ধারাবাহিকতা আর সাফল্যের রথ ছুটিয়ে রশিদ খান পৌঁছে গেলেন গৌরবের নতুন ঠিকানায়। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ের শীর্ষে উঠেছেন সময়ের আলোচিত এই আফগান লেগ স্পিনার। ওয়ানডে বোলারদের চূড়ায় ওঠা সবচেয়ে কম বয়সী বোলার তিনিই।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে দিল আফগানিস্তান
    আগেই সিরিজ নিশ্চিত করা আফগানিস্তান শেষ ম্যাচে উড়িয়ে দিল জিম্বাবুয়েকে। ব্যাটিং ব্যর্থতায় আরেকটি বড় হারের স্বাদ পেল গ্রায়েম ক্রিমারের দল।
  • ভারতের রিস্ট স্পিনারদের উড়িয়ে দ.আফ্রিকার জয়
    ভারতের রিস্ট স্পিনারদের খেলার একটা পথ অবশেষে পেল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। কী করে পাল্টা আক্রমণে কুলদীপ যাদব আর যুজবেন্দ্র চেহেলের চ্যালেঞ্জ উড়িয়ে দিতে হয় দেখালেন ডেভিড মিলার আর হাইনরিখ ক্লাসেন। তাদের ব্যাটে সিরিজে টিকে থাকল স্বাগতিকরা।
  • কোহলির সেঞ্চুরির পর রিস্ট স্পিনারদের ছোবল
    তিন ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। তার ব্যাটে তিনশ ছাড়ানো সংগ্রহ পাওয়া ভারত জিতল অনায়াসে। আরও একবার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের রিস্ট স্পিনে দিশা হারিয়ে প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারল না দক্ষিণ আফ্রিকা।
  • কোহলির সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে হারাল ভারত
    দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের দারুণ বোলিংয়ে প্রথম ওয়ানডেতে লক্ষ্যটা নাগালে পেল ভারত। দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির প্রথম সেঞ্চুরিতে স্বাগতিকদের সহজেই হারাল অতিথিরা।
  • পয়েন্ট হারালেও সাতেই বাংলাদেশ
    ত্রিদেশীয় টুর্নামেন্টে ফাইনালের আগের ম্যাচ ও ফাইনাল হেরে বাংলাদেশ হারিয়েছে দুটি রেটিং পয়েন্ট। তবে পরিবর্তন হয়নি র‌্যাঙ্কিংয়ে অবস্থানের। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সাত নম্বরে আছে বাংলাদেশ।
  • কারানের নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার নতুন মাঠে শোনা গেল নতুন তারকার পদধ্বনি। পার্থ স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচে দেখা গেল তরুণ টম কারানের বোলিং দ্যুতি। তার পাঁচ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেল ইংল্যান্ড।
  • ফাইনালে পারল না বাংলাদেশ
    শ্রীলঙ্কা ২২১, বাংলাদেশ ৪১.১ ওভারে ১৪২; শ্রীলঙ্কা ৭৯ রানে জয়ী
  • হেডের ব্যাটে অস্ট্রেলিয়ার জয়
    অ্যাডিলেড ওভালের উইকেটে এমনিতে একটু সুবিধা পেয়ে থাকেন বোলাররা। আবহাওয়ার জন্য তারা পেলেন বাড়তি সুবিধা। তবে ৯৬ রানের দারুণ ইনিংসে ব্যবধান গড়ে দিলেন ট্রাভিস হেড। অস্ট্রেলিয়া পেল সিরিজে প্রথম জয়।
  • ফাইনালের আগে বিশাল হার বাংলাদেশের
    সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ১১.৫ ওভারে ৮৩/০ (বাংলাদেশ ৮২)
  • বাংলাদেশের আরেকটি বড় জয়
    সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে ৩৬.৩ ওভারে ১২৫ (বাংলাদেশ ২১৬/৯)
  • বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের
    সাদা পোশাকে বিবর্ণ ইংল্যান্ড দারুণ উজ্জ্বল রঙিন পোশাকে। প্রথম তিন টেস্টেই অ্যাশেজ জয় নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। একইভাবে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল প্রথম তিন ম্যাচেই।
  • জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে টিকে রইল শ্রীলঙ্কা
    প্রথমবারের মতো খেলতে নেমে জিম্বাবুয়ের মিডল অর্ডারে ছোবল দিলেন লাকশান সান্দাকান। শেষটায় দ্রুত জিম্বাবুয়েকে গুটিয়ে দিলেন নুয়ান প্রদিপ। ছোট পুঁজি নিয়ে প্রাণপণ লড়াই করলো জিম্বাবুয়ে। তবে বোলিংয়ের মতো ব্যাটিংয়েও দ্যুতি ছড়িয়ে শ্রীলঙ্কাকে জেতালেন থিসারা পেরেরা।
  • ইংল্যান্ডের জয়ে উজ্জ্বল ‘অলরাউন্ডার’ রুট
    অ্যারন ফিঞ্চের আরেকটি সেঞ্চুরি। মিচেল স্টার্কের চার উইকেট। ব্যক্তিগত পারফরম্যান্সে ব্যাটে-বলে দুজন ম্যাচের সেরা। কিন্তু বিবর্ণ তাদের সতীর্থদের প্রায় সবাই। ‘দশে মিলি করি কাজ’-এর আদর্শ উদাহরণ দেখিয়ে ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। অনেকের অবদানেও একটু বেশি উজ্জ্বল জো রুট।
  • শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    চন্দিকা হাথুরুসিংহে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর তার দলের বিপক্ষে প্রথম লড়াই। ম্যাচের আগের আবহে বেজেছে সেই লড়াইয়ের দামামা। দলের জন্য তা বাড়তি চাপ না হয়ে পারেই না। কিন্তু ক্রিকেটাররা যেন সেটিকেই করে নিলেন অনুপ্রেরণা। ব্যাটে-বলে বাংলাদেশ গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কাকে।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল নিউ জিল্যান্ড
    হারের দুয়ার থেকে দারুণ লড়াই করল পাকিস্তানের লোয়ার-মিডল ও লোয়ার অর্ডার। নিষ্প্রাণ হয়ে পড়া ম্যাচে ফেরাল প্রাণ। তাতে রোমাঞ্চ জমল, কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ফলে বদল এল না। পাকিস্তানের আরেকটি হার। নিউ জিল্যান্ড সিরিজ জিতল ৫-০ ব্যবধানে।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ফাইনালে বাংলাদেশ
    ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয় পেয়েছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কাকে ১৬৩ রানে হারিয়ে দুই ম্যাচ বাকি রেখে ফাইনালে উঠেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • থিসারা ঝড় থামিয়ে জিম্বাবুয়ের জয়
    প্রতিপক্ষ বদলের সঙ্গে যেন বদলে গেল জিম্বাবুয়ে। প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দাঁড়াতেই না পারা দলটি দারুণভাবে ঘুরে দাঁড়াল। বিস্ফোরক ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে পার্থক্য গড়ে দিচ্ছিলেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা। এই অলাউন্ডারকে থামিয়ে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে গ্রায়েম ক্রিমারের দল।
  • জিম্বাবুয়েকে হারাতে শ্রীলঙ্কার লক্ষ্য ২৯১ রান
    শুরুতে দলকে টানলেন হ্যামিল্টন মাকাদজা। শেষটায় পথ দেখালেন সিকান্দার রাজা। দুই জনের ফিফটিতে ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে লড়াইয়ের পুঁজি গড়েছে জিম্বাবুয়ে। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে ২৯১ রান চাই অ্যাঞ্জেলো ম্যাথিউসদের।
  • নিউ জিল্যান্ডে হেরেই চলেছে পাকিস্তান
    নিউ জিল্যান্ডে স্বাগতিকদের সঙ্গে ওয়ানডেতে পেরেই উঠছে না পাকিস্তান। হ্যামিল্টনে চার ফিফটিতে লড়াইয়ের পুঁজি গড়া অতিথিরা হেরে গেছে কলিন ডি গ্র্যান্ডহোম, কলিন মানরো ও হেনরি নিকোলসের তিন ফিফটির কাছে।  
  • জিম্বাবুয়েকে উড়িয়ে বাংলাদেশের শুরু
    প্রথম ওভারেই বল হাতে সাকিব আল হাসান। প্রথম তিন বলেই উইকেট দুটি! কুয়াশার চাদর সরিয়ে সূর্যের আলোয় যেমন ক্রমে আলোকিত হলো মিরপুর, ইনিংস জুড়ে আলো ছড়িয়ে গেলেন বাংলাদেশের বোলাররাও। পরে ব্যাটিং দ্যুতিতে ঝলমলে উজ্জ্বল তামিম ইকবাল। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের যাত্রা শুরু হলো জয় দিয়ে।
  • তামিম-সাকিবের নৈপুণ্যে দারুণ জয়
    জিম্বাবুয়েকে কম রানে বেঁধে রেখে মূল কাজটা সেরে রেখেছিলেন বাংলাদেশের বোলাররা। দায়িত্বশীয় ব্যাটিংয়ে বাকিটা সেরেছে তামিম ইকবাল। ৮ উইকেটের সহজ জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • রয়ের রেকর্ড গড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অ্যাশেজ টেস্ট সিরিজের ব্যর্থতা ভুলে ওয়ানডে সিরিজে দারুণ সূচনা করেছে ইংল্যান্ড। জেসন রয়ের রেকর্ড গড়া সেঞ্চুরিতে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ওয়েন মর্গানের দল। বিফলে গেছে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি।
  • বোল্টের ৫ উইকেটে বিধ্বস্ত পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে ট্রেন্ট বোল্টের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। তাদের ৭৪ রানে গুটিয়ে দিয়ে বড় জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • গাপটিল ঝড়ে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    পাকিস্তানকে আশা দেখিয়েছিল দুই বোলার হাসান আলি আর শাদাব খানের ব্যাটিং। কিন্তু আসল কাজ বোলিংয়ে কিছু করতে পারেননি তারা। এগিয়ে আসতে পারেননি অন্য কোনো বোলারও। মার্টিন গাপটিলের ঝড়ো ফিফটি আর রস টেইলরের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয় পেয়েছে নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসনের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    ফখর জামানের ব্যাটে ম্যাচে ফিরেছিল পাকিস্তান। বড় রান তাড়ায় শুরুতেই হোঁচট খাওয়া দলটি জাগিয়েছিল আশা। কিন্তু সেই রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • ওয়ানডেতেও উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    টেস্টের মতো ওয়ানডেতেও নিউ জিল্যান্ডের কাছে সিরিজের সব ম্যাচে হারল ওয়েস্ট ইন্ডিজ। বোলারদের লড়াই বিফলে গেছে নিদারুণ ব্যাটিং ব্যর্থতায়। ট্রেন্ট বোল্ট, মিচেল স্যান্টনারদের দারুণ ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে অনায়াস জয় পেয়েছে নিউ জিল্যান্ড।
  • বোল্টে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
    হেনরি নিকোলস, জর্জ ওয়ার্কার ও রস টেইলরের তিন ফিফটিতে বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড পেয়েছে অনায়াস জয়। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছেন ট্রেন্ট বোল্ট। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।
  • লেগ স্পিন আর ধাওয়ানের ব্যাটে ভারতের সিরিজ জয়
    আশা ছিল ভারতে প্রথম সিরিজ জয়ের। শ্রীলঙ্কা ছুটছিলও দারুণ গতিতে। কিন্তু ভারতের দুই লেগ স্পিনারের সামনে মুখ থুবড়ে পড়ল লঙ্কান ব্যাটিং। আর লঙ্কান বোলিং পাত্তা পেল না শিখর ধাওয়ানের ব্যাটে। শেষ ম্যাচে বড় জয়ে সিরিজ জিতল ভারত।
  • রোহিতের ডাবল সেঞ্চুরিতে সমতায় ভারত
    ২৯ রানে ৭ উইকেট, ১১২ রানে অলআউট। ব্যাটিং শৌর্য নিয়ে গর্ব করা একটি দলের অহমে চোট লাগার জন্য যথেষ্ট। তেতে থাকা ভারত হতাশাটা ফিরিয়ে দিল পরের ম্যাচেই। রানের স্রোতে ভাসাল শ্রীলঙ্কাকে। নিজেকে ছাড়িয়ে যাওয়া ডাবল সেঞ্চুরিতে সামনে থেকেই নেতৃত্ব দিলেন রোহিত শর্মা।
  • শ্রীলঙ্কার সুইং বোলিংয়ে বিপর্যস্ত ভারত
    ২ ওভারে ১ উইকেটে শূন্য। ৫ ওভারে ২ উইকেটে ২। ১৩ ওভারে ৪ উইকেটে ১৬। ১৭ ওভারে ৭ উইকেটে ২৯। ম্যাচ যত এগোয়, ভারতের স্কোরকার্ডের চেহারা ততই হয়ে ওঠে অবিশ্বাস্য। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মহেন্দ্র সিং ধোনির লড়িয়ে ইনিংসে কিছুটা মান বাঁচিয়েছে ভারত। তবে ম্যাচ বাঁচাতে পারেনি।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজ ভারতের
    রোহিত শর্মার বড় সেঞ্চুরি, বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরি। দুজনের বড় জুটি। ভারতের বড় রান। সব কিছুকেই ম্লান করে দেওয়ার সম্ভাবনা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু শেষের দিকে অসাধারণ বোলিং করলেন জাসপ্রিত বুমরাহ। কিউইরা খেই হারাল শেষ কয়েক ওভারে। রোমাঞ্চকর ম্যাচটি জিতে ভারত জিতে নিল সিরিজও।
  • দারুণ বোলিং-ব্যাটিংয়ে সমতায় ফিরল ভারত
    দারুণ বোলিংয়ে পেসাররা নাড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের টপ অর্ডার। আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে স্পিনাররাও বল করলেন দুর্দান্ত। রান তাড়ায় ব্যাটসম্যানরা এগিয়ে গেলেন মসৃণভাবে। আগের ম্যাচের হারকে পেছনে ফেরে ভারত জিতল অনায়াসে।
  • উসমানের বিধ্বংসী বোলিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল পাকিস্তান
    আগের ম্যাচে অভিষেকে উইকেট পেয়েছিলেন ক্যারিয়ারের দ্বিতীয় বলেই। সেটি যেন ছিল ‘ট্রেইলার’। দ্বিতীয় ম্যাচে উসমান খান শিনওয়ারি দেখালেন পুরোটা। বিধ্বংসী স্পেলে ৩.৩ ওভারেই ৫ উইকেট নিয়ে গুঁড়িয়ে দিলেন ব্যাটিং। শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।
  • টেইলর-ল্যাথামের জুটি হারিয়ে দিল ভারতকে
    নিজের ২০০তম ওয়ানডেতে দারুণ সেঞ্চুরিতে ভারতকে টানলেন বিরাট কোহলি। কিন্তু ম্যাচ শেষে তার মুখে নেই হাসি। ভারত অধিনায়কের কীর্তি আড়াল করে দিল রস টেইলর ও টম ল্যাথামের দুর্দান্ত জুটি আর নিউ জিল্যান্ডের অসাধারণ জয়।
  • পাকিস্তানের জয়ে আবার নায়ক হাসান ও বাবর
    বল হাতে আবারও দুর্দান্ত হাসান আলি। সঙ্গে দারুণ বোলিং করলেন স্পিনাররা। ওয়ানডের রান মেশিন হয়ে ওঠা বাবর আজমের ব্যাট যথারীতি সচল। আস্থার প্রতিমূর্তি শোয়েব মালিকের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। সব মিলিয়ে পাকিস্তানের আরও একটি জয়!
  • হাসানের ৫ উইকেটের পর অভিষেকে ইমামের সেঞ্চুরি
    বয়সভিত্তিক ক্রিকেটে রান করেছেন প্রচুর। করেছেন ঘরোয়া ক্রিকেটেও। এ বছরই বাংলাদেশে এসিসি ইমার্জিং কাপে করেছেন দুটি সেঞ্চুরি। তার পরও জাতীয় দলে তার সুযোগ পাওয়া নিয়ে সমালোচনা হচ্ছিল প্রবল। সাবেক অধিনায়ক ও এখনকার প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকের ভাতিজা বলে কথা! কিন্তু প্রথম সুযোগেই সমালোচনা থামিয়ে দিলেন ইমাম-উল-হক। বাঁহাতি ওপেনার অভিষেকেই করলেন সেঞ্চুরি!
  • আরেকটি হতাশার হার
    বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে পার্থক্য গড়ে দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। তার টর্নেডো ইনিংসে রানের পাহাড় গড়া স্বাগতিকরা জিতেছে সহজেই। সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়া করতে যে দৃঢ়তা প্রয়োজন তা দেখাতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল।
  • বাবরের রেকর্ড গড়া সেঞ্চুরিতে আড়াল থারাঙ্গার কীর্তি
    বিপর্যয়ে লড়লেন বুক চিতিয়ে। প্রথম শ্রীলঙ্কান হিসেবে গড়লেন ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ -এর নজির। কিন্তু দলকে জেতাতে পারলেন না উপুল থারাঙ্গা। বাবর আজমের রেকর্ড গড়া সেঞ্চুরি গড়ে দিয়েছিল যে ভিত, সেটিই পাকিস্তানকে এনে দিল জয়।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • বাংলাদেশের বিপক্ষে দ. আফ্রিকা ওয়ানডে দলে প্যাটারসন
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা দল ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ডেইন প্যাটারসন।
  • বেয়ারস্টোর সেঞ্চুরিতে শেষেও জিতল ইংল্যান্ড
    সিরিজের শুরু আর শেষকে মিলিয়ে দিলেন জনি বেয়ারস্টোর। এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে রান তাড়ায় জয়ে শুরু করেছিল ইংল্যান্ড। শেষ ম্যাচেও রান তাড়ায় জয়, বেয়ারস্টোর আবারও অপরাজিত সেঞ্চুরি!
  • অবশেষে ভারতকে হারাতে পারল অস্ট্রেলিয়া
    সিরিজ জয় হয়ে গেছে আগেই। ভারতের লক্ষ্য ছিল ‘পারফেক্ট টেন’; নিজেদের ইতিহাসে প্রথমবার টানা ১০ ওয়ানডে জয়। কিন্তু সেটি হতে দিল না অস্ট্রেলিয়া। শততম ম্যাচে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি আর দুর্দান্ত উদ্বোধনী জুটির সৌজন্যে বিশ্ব চ্যাম্পিয়নরা পেল সিরিজে প্রথম জয়।
  • ৩৫৬ করেও শেষ রক্ষা হলো না উইন্ডিজের
    এভিন লুইসের বিধ্বংসী ১৭৬, আলজারি জোসেফের দুর্দান্ত ৫ উইকেট, স্কোরবোর্ডে ৩৫৬ রানের পাহাড়, শেষ রক্ষা হলো না কোনো কিছুতেই। সিরিজ রক্ষার ম্যাচে প্রবল লড়াই করেছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আক্রমণাত্মক ব্যাটিংয়ে ঠিকই জয়ের পথ বের করে নিয়েছে ইংল্যান্ড।
  • মইনের বিধ্বংসী সেঞ্চুরিতে ইংল্যান্ডের জয়
    দুটি সেঞ্চুরি আগেও করেছেন। তবে তখন ছিলেন টপ অর্ডারে। সময়ের পরিক্রমায় এখন ব্যাট করেন অনেক নিচে। সময়ই পান কম। সেইটুকুতেই সেঞ্চুরির উপায় বের করে ফেললেন মইন আলি। সাতে নেমে করলেন বিধ্বংসী এক সেঞ্চুরি। রানের পাহাড় গড়ে জিতল ইংল্যান্ড।
  • ভারতকে এক নম্বরে তুললেন পান্ডিয়া
    দলে ফিরেই জ্বলে উঠলেন অ্যারন ফিঞ্চ। তবে আরেকজন যে ক্রমেই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে ওঠার পণ করেছেন! ফিঞ্চের সেঞ্চুরিও তাই পারল না অস্ট্রেলিয়াকে জাগাতে। প্রথম ম্যাচের মতো ব্যাটে-বলে আবারও নায়ক হার্দিক পান্ডিয়া। প্রথম তিন ম্যাচেই ভারত জিতে নিল সিরিজ।
  • ট্রেন্ট ব্রিজে বৃষ্টি দাপট
    লম্বা সময় অপেক্ষার পর মাঠ যখন খেলার জন্য প্রায় প্রস্তুত তখনই এল বৃষ্টি। তাতে ভেসে গেল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ওয়ানডে।  
  • ভারতের জয়ে কুলদীপের হ্যাটট্রিক
    ঝকঝকে এক ইনিংস খেলেছেন বিরাট কোহলি। নতুন বলে সুইংয়ে জাদু দেখিয়েছেন ভুবনেশ্বর কুমার। মাঝের ওভারে অস্ট্রেলিয়ার ব্যাটিংকে পরীক্ষায় ফেলেছেন যুজবেন্দ্র চাহাল। তবে দারুণ এক হ্যাটট্রিকে আলো কেড়ে নিয়েছেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।
  • শুরুতে বেয়ারস্টোর বাজিমাত
    প্রথমবার ওপেন করেছিলেন চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে। দল হারলেও নিজে করেছিলেন ৪৩ রান। দ্বিতীয় সুযোগে জনি বেয়ারস্টো জানিয়ে দিলেন, জায়গাটা নিজের করে নিতেই এসেছেন। দুর্দান্ত অপরাজিত সেঞ্চুরিতে জেতালেন ইংল্যান্ডকে।
  • ব্যাটে-বলে ভারতকে জেতালেন পান্ডিয়া
    দলের বিপর্যয়ে ব্যাটিংয়ে নেমে পাল্টা আক্রমণে দুর্দান্ত ইনিংস। বল হতে প্রথম দুই ওভারেই উইকেট দুটি। অলরাউন্ড পারফরম্যান্সে হার্দিক পান্ডিয়া গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ২৬ রানে হারিয়েছে ভারত।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল ভারত
    ক্যারিয়ার সেরা বোলিং করলেন ভুবনেশ্বর কুমার, মাঝারি লক্ষ্য পেল ভারত। টানা দ্বিতীয় ম্যাচে শতক করলেন বিরাট কোহলি, ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হল শ্রীলঙ্কা। 
  • কোহলি-রোহিতের শতকে উড়ে গেল শ্রীলঙ্কা
    মাঝের দুই ম্যাচের নিষ্প্রভ বিরাট কোহলি ফিরেছেন স্বরূপে। সিরিজে টানা দ্বিতীয় শতক পেয়েছেন রোহিত শর্মা। ভারতের কাছে উড়ে গেছে শ্রীলঙ্কা।
  • বুমরাহর ৫ উইকেট আর রোহিতের শতকে সিরিজ ভারতের
    জাসপ্রিত বুমরাহর ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর রোহিত শর্মার শতক। দুই ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে ভারত।
  • দনাঞ্জয়াকে ছাপিয়ে নায়ক ভুবনেশ্বর
    ২২ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া ভারতের ত্রাতা মহেন্দ্র সিং ধোনি ও ভুবনেশ্বর কুমার। আকিলা দনাঞ্জয়ার স্পিন জাল ছিন্ন করে দ্বিতীয় ওয়ানডেতে দলকে এনে দিয়েছেন দারুণ জয়। 
  • ধাওয়ান-কোহলির ব্যাটে উড়ে গেল শ্রীলঙ্কা
    চমৎকার শুরু করা শ্রীলঙ্কাকে কম রানে বেঁধে রেখে কাজ অর্ধেকটা সেরে রেখেছিলেন বোলাররা। বাকিটুকু সহজেই সেরেছেন শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। ৯ উইকেটের দারুণ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে ভারত।
  • সরাসরি বিশ্বকাপে খেলতে ২ জয় চাই শ্রীলঙ্কার
    সরাসরি বিশ্বকাপে খেলার ব্যাপারটি এখনও নিজেদের হাতেই রেখেছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে দুটি ওয়ানডেতে জিতলেই ২০১৯ বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে দ্বীপ দেশটির।
  • রাজার অলরাউন্ড নৈপুণ্য, জিম্বাবুয়ের সিরিজ জয়
    শুরুতে বল হাতে পথ দেখিয়েছিলেন সিকান্দার রাজা। পরে ব্যাটিংয়ে দলের বিপদে ত্রাতা তিনিই। রাজার অলরাউন্ড নৈপুণ্যে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৩ উইকেটে জিতে প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে কোনো সিরিজে হারালো জিম্বাবুয়ে।  
  • ডিকভেলাকে ছাপিয়ে নায়ক আরভিন
    টানা দুই ম্যাচ শতক করলেন নিরোশান ডিকভেলা। দানুশকা গুনাথিলকাকে নিয়ে গড়লেন ইতিহাস, শ্রীলঙ্কা পেল তিনশ রানের পুঁজি। শেষ হাসি হাসলেন ক্রেইগ আরভিন, তার চমৎকার ইনিংসে চতুর্থ ওয়ানডেতে জয় পেয়েছে জিম্বাবুয়ে।  
  • লক্ষ্য তাড়ায় কোহলির রেকর্ড শতক
    আগের ম্যাচেই এরচেয়ে কম রানের পুঁজি নিয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এবার দুইশ ছাড়ানো লক্ষ্য দিয়ে লড়াইও করতে করতে পারলো না জেসন হোল্ডারের দল। বিরাট কোহলির রেকর্ড গড়া শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে ভারত।
  • ডিকভেলা, গুনাথিলাকার ব্যাটে এগিয়ে গেল শ্রীলঙ্কা
    এই সিরিজের আগে শ্রীলঙ্কায় তিনশ রানের লক্ষ্য তাড়া করে জেতার নজির ছিল না একটিও। তিন ম্যাচের মধ্যে সেটি দেখা গেল দুইবার। নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকার ব্যাটে প্রথমবারের মতো দেশের মাটিতে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জয়ের স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা।
  • হোল্ডারের নৈপুণ্যে ভারতকে হারাল উইন্ডিজ
    মাটি কামড়ে পড়ে থাকা মহেন্দ্র সিং ধোনি লড়াই করলেন প্রাণপণে। তাকে ছাপিয়ে দিন শেষে নায়ক জেসন হোল্ডার। কম রানের পুঁজি নিয়েও দলকে অধিনায়ক এনে দিয়েছেন দারুণ এক জয়। এই অলরাউন্ডারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে সিরিজে টিকে থাকল ওয়েস্ট ইন্ডিজ।
  • সান্দাকান-হাসারাঙ্গার স্পিনে সমতায় শ্রীলঙ্কা
    দুদিন আগে এই মাঠেই তুলোধুনো হয়েছিলেন লঙ্কান স্পিনাররা। সেই বধ্যভূমিতেই এবার ঘূর্ণিবলের ফুল ফোটাল বদলে যাওয়া লঙ্কার স্পিন আক্রমণ। আগের ম্যাচে না থাকা লাকশান সান্দকান ছোবল দিলেন মিডল অর্ডারে। অভিষেকেই হ্যাটট্রিক কীর্তিতে লেজ মুড়িয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। সমতায় ফিরল শ্রীলঙ্কা।
  • ভারতের নায়ক ‘ওয়াইন’ ধোনি
    বয়সের সঙ্গে কিভাবে বাড়ছে ব্যাটের ধার? পুরস্কার বিতরণীতে সঞ্চালকের প্রশ্নে হাসলেন ম্যাচ-সেরা মহেন্দ্র সিং ধোনি, “ওয়াইনের মতো!” সময়ের সঙ্গে যেমন দামি হয়ে উঠে ওয়াইন, তেমনি ৩৬ ছুঁইছুঁই ধোনিও ভারতের জন্য মহামূল্য। সেটি দেখিয়ে দিলেন আরও একবার।
  • মিরের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড গড়া জয়
    ১৭ বছর পর আন্তর্জাতিক ওয়ানডে! রঙিন পোশাকের প্রত্যাবর্তনে যেন রঙের ছোঁয়াই লেগেছিল গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ছিল উৎসবের আবহ। কিন্তু শেষ বিকেলে মরে আসা আলোর মতোই ম্লান হয়ে গেল স্বাগতিকদের উৎসব। অসাধারণ রান তাড়ায় রেকর্ড গড়ে শ্রীলঙ্কাকে হারাল জিম্বাবুয়ে।
  • রাহানের শতকে ভারতের সহজ জয়
    রোহিত শর্মার জন্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হয়নি অজিঙ্কা রাহানের। ওয়েস্ট ইন্ডিজে সুযোগ পেয়েই জ্বলে উঠলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে তৃতীয় ওয়ানডে শতকে ত্রিনিদাদে দলকে এনে দিলেন দারুণ এক জয়।
  • বৃষ্টিতে ভেসে গেল উইন্ডিজ-ভারত ওয়ানডে
    বারে বারে ফিরে আসা বৃষ্টিই হাসল শেষ হাসি। তার দাপটে পোর্ট অব স্পেনে ভেসে গেছে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের প্রথম ওয়ানডে।
  • ভারতকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন পাকিস্তান
    দুই দলের প্রথম দেখায় ব্যাটে-বলে সুবিধা করতে না পারা পাকিস্তান হেরেছিল বড় ব্যবধানে। ফাইনালে ভারতের বিপক্ষে নিয়েছে মধুর প্রতিশোধ। শিরোপাধারীদের বিধ্বস্ত করে প্রথমবারের মতো জিতেছে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা।
  • থামল বাংলাদেশের স্বপ্ন-রথ
    প্রথম ইনিংস শেষে তবু আক্ষেপ ছিল। রান আরও বেশি হওয়ার কথা ছিল। অন্তত তিনশ তো বটেই। পরের ইনিংসে আক্ষেপটুকুও উধাও। এমন একতরফা ম্যাচে প্রতিপক্ষের শ্রেষ্ঠত্ব মেনে নেওয়া ছাড়া করার আর কী-ই বা থাকে!
  • ইংলিশদের বিদায় করে ফাইনালে পাকিস্তান
    টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল ইংল্যান্ডকে শেষ চার থেকে বিদায় করে দিয়েছে পাকিস্তান। হাসান আলি, জুনায়েদ খান, রুম্মান রাইস কম রানে স্বাগতিকদের বেধে রাখার পর বাকিটুকু সেরেছেন আজহার আলি, ফখর জামানরা।
  • রোমাঞ্চকর জয়ে সেমিতে পাকিস্তান
    প্রতিপক্ষকে অল্প রানে বেঁধে রেখে অর্ধেক কাজ সেরে রেখেছিলেন জুনায়েদ খান-মোহাম্মদ আমিররা। অবশ্য ছোটো লক্ষ্য তাড়ায় ব্যাটিং বিপর্যয়ে পড়ে হারতে বসেছিল পাকিস্তান। তবে শেষ দিকের রোমাঞ্চকর লড়াইয়ে সরফরাজ আহমেদের অধিনায়কোচিত ইনিংসে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে উঠে গেছে পাকিস্তান।
  • আফগানদের হারিয়ে সমতায় উইন্ডিজ
    রশিদ খানের জাদুকরী বোলিংয়ে প্রথম ওয়ানডেতে বিধ্বস্ত হওয়ার দুদিন পর আবারও ওই আফগান স্পিনারের ঘুর্ণিতেই বিপাকে পড়তে বসেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শাই হোপের দৃঢ়তায় শেষ পর্যন্ত ছোট লক্ষ্য পাড়ি দিয়ে সিরিজে সমতা টেনেছে ক্যারিবিয়ানরা।
  • প্রোটিয়াদের বিদায় করে সেমিতে ভারত
    আগের ম্যাচে হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে ভারত। তিন বিভাগেই নিজেদের মেলে ধরে সেমি-ফাইনালে পৌঁছেছে বিরাট কোহলির দল। পাকিস্তানের পর শিরোপাধারীদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায় করে দিল ইংল্যান্ড
    বেন স্টোকস আর ওয়েন মর্গ্যানের দারুণ ব্যাটিংয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে বিদায় করে দিয়েছে ইংল্যান্ড। বাঁচা-মরার ম্যাচে স্টিভেন স্মিথের দলের পরাজয়ে প্রথমবারের মতো আইসিসির কোনো টুর্নামেন্টের সেমি-ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ। 
  • জাদুকরী রশিদে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
    টি-টোয়েন্টি সিরিজে লড়াই করতে না পারা আফগানিস্তান ওয়ানডে সিরিজে শুরুটা করেছে দুর্দান্ত। রশিদ খানের জাদুকরী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছে দলটি।
  • সাকিব-মাহমুদউল্লাহ বীরত্বে টিকে রইল বাংলাদেশ
    বাঁচা-মরার ম্যাচে নিউ জিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে শেষ চারে খেলার আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ।
  • ভারতকে হারিয়ে শ্রীলঙ্কার লক্ষ্য তাড়ার রেকর্ড
    ভারতের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির বাঁচা-মরার ম্যাচে জ্বলে উঠেছেন লঙ্কান ব্যাটসম্যানরা। কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের তিন অর্ধশতকে ওভালে লক্ষ্য তাড়ার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা।
  • হিসেবী ব্যাটিংয়ে দ. আফ্রিকাকে হারাল পাকিস্তান
    শুরু থেকেই আকাশ আর ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে সম্ভাব্য লক্ষ্যে এক চোখ রাখা পাকিস্তান পেয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম জয়। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • সবার আগে শেষ চারে ইংল্যান্ড
    তিন অর্ধশতকে ইংল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন অ্যালেক্স হেলস, জো রুট ও জস বাটলার। তিনশ ছাড়ানো সেই লক্ষ্যকে নিউ জিল্যান্ডের জন্য অসম্ভব বানিয়েছেন জেইক বল, লিয়াম প্লানকেটরা। ৮৭ রানের সহজ জয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে ওয়েন মর্গ্যানের দল।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে শুরু ভারতের
    চার অর্ধশতকে বড় সংগ্রহ গড়ার পর দারুণ বোলিং-ফিল্ডিংয়ে পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়েছে ভারত। বড় জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা ধরে রাখার লক্ষ্যে দুর্দান্ত শুরু পেয়েছে বিরাট কোহলির দল।
  • আমলা, তাহিরের নৈপুণ্যে দ. আফ্রিকার শুভ সূচনা
    আঁটসাঁট বোলিংয়ের ফাঁস কেটে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন হাশিম আমলা। অসাধারণ ফিল্ডিংয়ে তিনশ রানের লক্ষ্যকে পাহাড়সম বানিয়েছেন এবি ডি ভিলিয়ার্সরা। সঙ্গে বল হাতে জ্বলে উঠেছেন ইমরান তাহির। তাতে শ্রীলঙ্কাকে সহজেই ৯৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • তিনশ ছাড়ানো লক্ষ্য দিয়েও পারল না বাংলাদেশ
    তামিম ইকবালের শতকে বড় সংগ্রহ গড়েও বোলিং ব্যর্থতায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে শুরুটা ভালো হলো না বাংলাদেশের। উদ্বোধনী ম্যাচে মাশরাফি বিন মুর্তজার দলকে ৮ উইকেটে হারিয়ে শুভসূচনা করেছে ইংল্যান্ড।
  • রাবাদা-পার্নেলে বিধ্বস্ত ইংল্যান্ড
    চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ আন্তর্জাতিক ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদা ও ওয়েইন পার্নেলের বিধ্বংসী বোলিংয়ে তিন ম্যাচের সিরিজে সান্ত্বনার জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের।
  • কোহলির আরেকটি রেকর্ড ভাঙলেন আমলা
    ওয়াডেতে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার এই উদ্বোধনী ব্যাটসম্যান ভেঙেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড।
  • নাটকীয় জয়ে সিরিজ ইংল্যান্ডের
    দক্ষিণ আফ্রিকার মুখের গ্রাস কেড়ে নিয়েছেন মার্ক উড। সিরিজে সমতা ফেরানোর আশা জাগানো দলটিকে হারের তেতো স্বাদ উপহার দিয়েছেন ইংল্যান্ডের এই পেসার। তার অসাধারণ এক শেষ ওভারে ৫ উইকেট হাতে নিয়েও ৭ রানের সমীকরণ মেলাতে পারেনি এবি ডি ভিলিয়ার্সের দল।
  • মর্গ্যানের শতকে দ. আফ্রিকাকে হারাল ইংল্যান্ড
    সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন ওয়েন মর্গ্যান। শেষটায় ঝড় তুলেছেন মইন আলি। দুই জনের দাপুটে ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ গড়া ইংল্যান্ড জিতেছে সহজেই। ব্যাটে-বলে বিবর্ণ দক্ষিণ আফ্রিকা প্রথম ওয়ানডেতে হেরেছে ৭২ রানে।
  • প্রথমবার র‌্যাঙ্কিংয়ের ছয়ে বাংলাদেশ
    উন্নতির পথচলায় নতুন চূড়া স্পর্শ করল বাংলাদেশের ক্রিকেট। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত উঠলো ছয় নম্বরে।
  • নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন, রানার্সআপ বাংলাদেশ
    খেলছিল নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ড; তবে ম্যাচে না থেকেও ছিল বাংলাদেশ। মাশরাফিদের ট্রফি জয়ের সম্ভাবনা ধরে রাখতে এই ম্যাচে হারত হতো নিউ জিল্যান্ডকে। উল্টো আইরিশদের উড়িয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে গেল কিউইরা।
  • সবুজ গালিচায় দ্যুতিময় বাংলাদেশ
    মাঠ যেন সবুজ মখমল। উইকেটও সবুজের গালিচা। আয়ারল্যান্ডের জার্সিও সবুজ। এই সবুজের সমারোহেও উজ্জ্বল হয়ে ফুটে উঠল বাংলাদেশের সবুজ জার্সি। মাশরাফিদের সেই দ্যুতিতে ঝলসে গেল আইরিশরা।
  • মুস্তাফিজ-সৌম্যে আইরিশদের উড়িয়ে দিল বাংলাদেশ
    আয়ারল্যান্ডকে কম রানে বেঁধে রেখে আসল কাজটা করে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজারা। বাকিটা ঠিকঠাক সেরেছেন তামিম-সৌম্যরা। আইরিশদের উড়িয়ে দিয়ে ত্রিদেশীয় সিরিজে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ।
  • ও’ব্রায়েনের সেঞ্চুরি ছাপিয়ে কিউইদের নায়ক স্যান্টনার
    লড়াইটা এক পর্যায়ে হয়ে দাঁড়িয়েছিল নিউ জিল্যান্ড বনাম নায়াল ও’ব্রায়েন। সেই মঞ্চেই হঠাৎ নায়ক হিসেবে আবির্ভূত হলেন মিচেল স্যান্টনার। সেঞ্চুরিয়ান ও’ব্রায়েনকে ফেরালেন। গুটিয়ে দিলেন আইরিশদের লেজও। হারের শঙ্কা উড়িয়ে জিতল নিউ জিল্যান্ড।
  • বৃষ্টিভেজা দিনে উজ্জ্বল তামিম
    ইংলিশ কন্ডিশন ক্রিকেটারের টেকনিকের পরীক্ষা নেয়, বারবার বলছিলেন ধারাভাষ্যকাররা। সেই পরীক্ষায় আগেই পাশ করে যাওয়া তামিম ইকবাল আরও একবার সবুজ উইকেটে দেখিয়েছেন নিজের সামর্থ্য। দিন শেষে অবশ্য হতাশা নিয়ে ফিরতে হয়েছে তামিমদের। বৃষ্টিতে ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়ে গেছে।
  • রুটের অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ ইংল্যান্ডের
    জো রুটের অলরাউন্ড নৈপুণ্যে প্রত্যাশিত জয়ে আয়ারল্যান্ড সিরিজ শেষ করেছে ইংল্যান্ড। শুরুতে পথ দেখিয়েছেন অধিনায়ক ওয়েন মর্গ্যান, শেষটায় ঝড় তুলেছেন জনি বেয়ারস্টো-আদিল রশিদ। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড কিন্তু অন্যদের খুব একটা সহায়তা না পাওয়ায় ৮৫ রানে হেরেছে তার দল।
  • রশিদের স্পিনে বিধ্বস্ত আয়ারল্যান্ড
    রশিদ খান থেকে আদিল রশিদ-আবারও লেগ স্পিনের কাছে হার মানল আয়ারল্যান্ড। ইংল্যান্ডের মাটিতে নিজেদের প্রথম ওয়ানডেতে ওয়েন মর্গ্যানের দলের কাছে ৭ উইকেটে হেরেছে তারা।
  • পাকিস্তান-উইন্ডিজের সঙ্গে ব্যবধান বাড়ল বাংলাদেশের
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং বার্ষিক হালনাগাদের পর সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা বেড়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান বেড়েছে মাশরাফি বিন মুর্তজার দলের।
  • আগের ব্যবধানেই বাংলাদেশ-পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ
    বিশ্বকাপে সরাসরি খেলা আর র‌্যাঙ্কিংয়ের নীচের দিকের লড়াইয়ে বেশ গুরুত্বপূর্ণ ছিল পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। তবে ওয়ানডে সিরিজটি শেষেও বদলায়নি কিছু। র্যা ঙ্কিং, রেটিং পয়েন্ট, ব্যবধান, সব রয়ে গেছে আগের মতোই।
  • ছক্কায় মালিকের সেঞ্চুরি, পাকিস্তানের সিরিজ জয়
    শেষ দিকে টানটান উত্তেজনা। তবে ম্যাচের ফল নিয়ে নয়, শোয়েব মালিকের সেঞ্চুরির সম্ভাবনায়! দলের জিততে চাই ৪ রান, মালিকের সেঞ্চুরি হতে ৫। জেসন হোল্ডারকে মাথার উপর দিয়ে উড়িয়ে মালিকের আনন্দ চিৎকার। একই শটে নিজের সেঞ্চুরি, দলের জয়!
  • রোমাঞ্চকর রান তাড়ায় পাকিস্তানকে হারাল উইন্ডিজ
    একজনের ক্যারিয়ার এখনও হাঁটি হাঁটি পা পা। আরেকজনের মূল পরিচয় স্পিনার। এই দুজনে মিলেই ব্যাট হাতে গড়লেন নতুন ইতিহাস। জেসন মোহাম্মেদ খেললেন অসাধারণ এক বিধ্বংসী ইনিংস। সঙ্গে অ্যাশলি নার্সের ঝড়ো ব্যাটিংয়ে ওয়ানডেতে তিনশ রান তাড়ায় প্রথমবার জিতল ওয়েস্ট ইন্ডিজ।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের স্বপ্নভঙ্গ
    বাংলাদেশ ইনিংসের চার ওভারের মধ্যেই ম্যাচ মুঠোয় পুরে নিল শ্রীলঙ্কা। সাকিব আল হাসান-মেহেদী হাসান মিরাজ লড়াই করলেন, তাতে পরাজয়ের ব্যবধানই কেবল কমলো। বড় হারে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বপ্ন ভাঙলো বাংলাদেশের।
  • ডাম্বুলায় শেষ হাসি বৃষ্টির
    স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে থেমেছিল বৃষ্টি। দর্শকদের তুমুল করতালির মধ্যে মাঠে এসেছিলেন আম্পায়াররা। মাঠকর্মীরা প্রস্তুতি নিচ্ছিলেন কাভার সরানোর। পাঁচ মিনিট পর আবার শুরু হল বৃষ্টি, এবার হাল ছেড়ে দিতে হল।
  • তাসকিনের দারুণ হ্যাটট্রিক
    দারুণ ইয়র্কারে নুয়ান প্রদিপের স্টাম্প এলোমেলো। ডানা মেলে ছুটলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করলেন তরুণ এই ডানহাতি পেসার।
  • দুর্দান্ত বাংলাদেশের দারুণ শুরু
    ভিত গড়ে দিলেন তামিম ইকবাল-সাকিব আল হাসান। বোলিংয়ে সুরটা বেধে দিলেন মাশরাফি বিন মুর্তজা। অনেক দিন পর দেখা গেল দুর্দান্ত ফিল্ডিং। শ্রীলঙ্কাকে সহজেই হারাল তিন বিভাগে নিজেদের মেলে ধরা বাংলাদেশ।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ‘প্রথম’
    পিচ রিপোর্ট দেওয়ার সময় ডিন জোন্স বলছিলেন, ‘এটা তিনশ রানের উইকেট নয়। ২৫০/২৬০ এখানে ভালো স্কোর।’ সেই উইকেটে বোলারদের ওপর চড়াও হলেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, সাব্বির রহমান। দাপুটে ব্যাটিংয়ে ওয়ানডেতে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়েছে বাংলাদেশ।
  • ওয়ানডে ব্যাটসম্যানদের শীর্ষে ডি ভিলিয়ার্স
    চোট কাটিয়ে ফিরে যেভাবে পারফর্ম করছিলেন, তাতে শীর্ষস্থান ফিরে পাওয়া ছিল স্রেফ সময়ের ব্যাপার। সেই সময়ও এসে গেল। ডেভিড ওয়ার্নারকে সরিয়ে আবারও আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন এবি ডি ভিলিয়ার্স।
  • হেলস-রুটের সেঞ্চুরিতে হোয়াইওয়াশড ওয়েস্ট ইন্ডিজ
    আলজারি জোসেফের শর্ট বলে পুল শট। ব্যাটে ওপরের কানায় লেগে ফাইন লেগের ওপর দিয়ে ছক্কা। ব্যাটসম্যানের বাঁধনহারা উল্লাস। ধারাভাষ্য কক্ষে ফাজির মোহাম্মদের উচ্চারণ, “অ্যালেক্স হেলস… ইনজুরড ইন ইন্ডিয়া, সেঞ্চুরি অ্যাট বারবাডোজ!”
  • ধস সামলে রুট-ওকসের সিরিজ জয়
    মাঝারি লক্ষ্যটা হঠাৎই হয়ে উঠেছিল কঠিন। ক্যারিবিয়ান স্পিনে এলোমেলো ইংলিশ ইনিংস। কিন্তু বিপর্যয়ে যে বরাবরই চওড়া জো রুটের ব্যাট! দলের প্রয়োজনে দারুণ এক ইনিংস উপহার দিলেন ক্রিস ওকসও। শঙ্কা কাটিয়ে ইংল্যান্ড জিতল ম্যাচ। জিতে নিল সিরিজও।
  • টানা ৭ সিরিজ জয়ে শীর্ষেই দক্ষিণ আফ্রিকা
    নিউ জিল্যান্ডের টপ ও মিডল অর্ডারে ছোবল দিলেন পেসাররা। দুর্দান্ত বোলিংয়ে আরও চেপে ধরলেন ইমরান তাহির। রান তাড়ার শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত জয়টা হলো অনায়াস। টানা সপ্তম সিরিজ জয়ে দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা।
  • মর্গ্যানের সেঞ্চুরির পর প্লাঙ্কেট-ওকসের জোড়া চার
    অভিজ্ঞতার ব্যবধানটা আলোচিত ছিল ম্যাচের আগে থেকেই। এই ম্যাচের আগে ওয়েন মর্গ্যান খেলেছেন ১৭৩ ওয়ানডে, ওয়েস্ট ইন্ডিজের সবাই মিলে ১৫৭টি! ওয়ানডেতে যদিও সেটি খুব বড় ব্যাপার নয়, তার পরও শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিলেন সেই মর্গ্যানই।
  • নিউ জিল্যান্ড ২৮০, গাপটিল অপরাজিত ১৮০
    মন্থর উইকেট। মাঝ বিরতিতে ২৮০ রানের লক্ষ্যটা একটু বেশিই মনে হচ্ছিলো কেন উইলিয়ামসনের। সেই ম্যাচ শেষ ৫ ওভার আগেই, নিউ জিল্যান্ড অধিনায়কের মুখে জয়ের হাসি। কঠিন কাজটি অনায়াস হয়ে গেল অসাধারণ এক ইনিংসে, যেটিকে উইলিয়ামসন বলছেন, কঠিন উইকেটে তার দেখা সেরা ইনিংস!
  • ৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!
    টানা দুই ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ানো জিম্বাবুয়ের শেষরক্ষা হলো না। মোহাম্মদ নবির অলরাউন্ড নৈপুণ্যে স্বাগতিকদের গুঁড়িয়ে দিয়ে তাদের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিতেছে আফগানিস্তান।
  • ডি ভিলিয়ার্স আর ৪ পেসারে উড়ে গেল নিউ জিল্যান্ড
    কুইন্টন ডি ককের রেকর্ড গড়া টানা পঞ্চম অর্ধশতক। রেকর্ড গড়া ৯ হাজারে আরও এগিয়ে এবি ডি ভিলিয়ার্স। চার পেসারে কিউই ব্যাটিং গুঁড়িয়ে যাওয়া। সবকিছুর যোগফল, দক্ষিণ আফ্রিকার বিশাল জয়।
  • আফগানিস্তানকে গুঁড়িয়ে সমতায় জিম্বাবুয়ে
    কাজটা সেরে রেখেছিলেন বোলাররা, বাকিটুকু সহজেই সেরেছেন সলোমন মায়ার, পিটার মুররা। আফগানিস্তানকে এবার গুঁড়িয়ে দিয়েছে আগের ম্যাচে কোনোমতে জেতা জিম্বাবুয়ে।
  • রেকর্ড গড়া টেইলরে থামল দ. আফ্রিকার জয়যাত্রা
    রস টেইলরের অর্জনের দিনে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে নিউ জিল্যান্ড। নিজেদের টানা জয়ের রেকর্ড স্পর্শের পরের ম্যাচেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা।
  • নাটকীয় জয়ে সিরিজে টিকে জিম্বাবুয়ে
    জিম্বাবুয়ের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিততে এক সময় আফগানিস্তানের দরকার ছিল ৯ রান, হাতে ছিল ৫ উইকেট। বোলারদের দাপটের ম্যাচে সেই সমীকরণ মেলাতে পারেনি দলটি। তৃতীয় ওয়ানডেতে ৩ রানের নাটকীয় জয়ে সিরিজে টিকে আছে জিম্বাবুয়ে।
  • রশিদ, নবির স্পিনে আফগানিস্তানের জয়
    শেষ ১৭ ওভারে প্রয়োজন ৮৯ রান, হাতে ৬ উইকেট। ঘরের মাঠে চেনা কন্ডিশনে আফগানিস্তানের বিপক্ষে এই সমীকরণও মেলাতে পারেনি জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে গ্রায়েম ক্রেমারের দল হেরেছে ৫৪ রানে।
  • দারুণ জয়ে রেকর্ড স্পর্শ করল দক্ষিণ আফ্রিকা
    এবি ডি ভিলিয়ার্স ছিলেন বাধা হয়ে। তাকে সামলানোতেই হয়ত ছিল কিউইদের মনোযোগ। কিন্তু ম্যাচটা বের করে নিয়ে গেলেন আন্দিলে ফেলুকওয়েয়ো। শেষ তুলির আঁচড়টা অবশ্য ডি ভিলিয়ার্সই দিলেন। দারুণ জয়ে দক্ষিণ আফ্রিকা স্পর্শ করল নিজেদের রেকর্ড।
  • ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় দক্ষিণ আফ্রিকা
    শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে দুই বছরের বেশি সময় পরে আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছে দক্ষিণ আফ্রিকা। 
  • বৃষ্টিতে পরিত্যক্ত নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ
    লম্বা সময় অপেক্ষার পর যখন একটু আশা জেগেছিল খেলা হওয়ার ঠিক তখনই ফিরে এলো বৃষ্টি। তাতে ভেসে গেল নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার দ্বিতীয় ওয়ানডে।
  • মিলার, দু প্লেসির শতকে দ.আফ্রিকার বড় জয়
    ডেভিড মিলার ও ফাফ দু প্লেসির শতকে তিনশ’ ছাড়ানো স্কোর গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই। বড় পুঁজি পাওয়ার পর বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ১২১ রানে হারিয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।
  • স্টয়নিসের অবিশ্বাস্য ব্যাটিংয়েও অস্ট্রেলিয়ার হার
    অবিশ্বাস্য ব্যাটিংয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক জয়ের দিকে নিয়ে গিয়েছিলেন মার্কাস স্টয়নিস। জয় যখন তার দলের হাত ছোঁয়া দূরত্বে, তখনই ১১ নম্বর ব্যাটসম্যান জশ হেইজেলউডকে রান আউট করে নাটকীয় জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • তাহিরের স্পিনে দক্ষিণ আফ্রিকার সহজ জয়
    টি-টোয়েন্টি সিরিজ জেতা শ্রীলঙ্কা লড়াই করতে পারেনি প্রথম ওয়ানডেতে। ইমরান তাহির ও ওয়েইন পার্নেলের দারুণ বোলিংয়ে ছোটো লক্ষ্য পাওয়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই। অর্ধশতক এসেছে হাশিম আমলা ও ফাফ দু প্লেসির ব্যাট থেকে।
  • রেকর্ড জুটিতে অস্ট্রেলিয়ার সহজ জয়
    ডেভিড ওয়ার্নার ও ট্র্যাভিস হেডের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ গড়া অস্ট্রেলিয়া পেয়েছে সহজ জয়। চমৎকার এক শতক করেও দলকে জেতাতে পারেননি বাবর আজম।
  • ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের নাটকীয় জয়
    রান উৎসবের ম্যাচে দারুণ শেষ ওভারে সব আলো কেড়ে নিলেন দলকে নাটকীয় জয় এনে দেওয়া ইংলিশ পেসার ক্রিস ওকস। তার জন্যই চার বলে ৬ রানের সমীকরণ মেলাতে পারেনি ভারত।
  • ওয়ার্নারের শতকে সিরিজ অস্ট্রেলিয়ার
    ফিল্ডিংয়ের ভুল ব্যাটিংয়ে পুষিয়ে নিতে পারেনি পাকিস্তান। শারজিল খানের ব্যাটে পাওয়া দারুণ শুরুটাও ধরে রাখতে পারেনি অতিথিরা। ডেভিড ওয়ার্নারের দারুণ শতকে বড় সংগ্রহ গড়া অস্ট্রেলিয়া জিতেছে সহজেই। এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে সিরিজ।
  • যুবরাজ-ধোনির শতকে ভারতের সিরিজ জয়
    প্রায় পাঁচ বছর পর তিন অঙ্কের দেখা পেলেন যুবরাজ সিং। সঙ্গে নেতৃত্ব ছাড়ার পর মহেন্দ্র সিং ধোনির প্রথম শতকে রানের পাহাড় গড়লো ভারত। ওয়েন মর্গ্যানের অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেলেও সেই পাহাড় টপকাতে পারেনি ইংল্যান্ড।
  • স্মিথের শতকে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    শূন্য রান দিয়ে সিরিজ শুরু করেছিলেন স্টিভেন স্মিথ। পরের ম্যাচে অর্ধশতক পেলেন কিন্তু দল হারলো। এবার অপরাজিত শতকে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।
  • বাবরের দ্রুততম হাজার রানের রেকর্ড স্পর্শ
    লাল বলে সেভাবে এখনও নিজেকে মেলে ধরতে পারেননি বাবর আজম। তবে সাদা বলে শুরু থেকেই নিজেদের সামর্থ্যটা দেখিয়ে চলেছেন এই তরুণ। কদিন আগেই ওয়ানডেতে টানা তিন শতক তুলে নেওয়া পাকিস্তানের এই ডানহাতি ব্যাটসম্যান স্পর্শ করেছেন এই সংস্করণে দ্রুততম হাজার রানে পৌঁছানোর বিশ্ব রেকর্ড।