• স্থগিত হয়ে গেল এশিয়া কাপ
    একের পর এক সিরিজ পিছিয়ে যাওয়ার মিছিলে কেবল এশিয়া কাপ নিয়েই সামান্য আশার আলো ছিল। সেটিও নিভে গেল। করোনাভাইরাস পরিস্থিতিতে স্থগিত হয়ে গেল এবারের এশিয়া কাপ।
  • এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত ‘যথাসময়ে’
    এশিয়া কাপের ভেন্যু ও সম্ভাব্য সময় নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি সোমবারের সভায়। সভা শেষে জানানো হয়েছে, ‘যথাসময়ে’ নেওয়া হবে এই সিদ্ধান্ত। সেই সময় নিয়ে সুনির্দিষ্ট ধারণা অবশ্য নেই। তবে জানা গেছে, এশিয়া কাপ আয়োজন নিয়ে বেশ অগ্রগতি হয়েছে এই সভায়, আলোচনা হয়েছে ইতিবাচক।
  • এশিয়া কাপ সরিয়ে আইপিএল, মানবে না পাকিস্তান
    অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া আইপিএল সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। এতেই বেঁধেছে গোল। সেই সময়ে যে হওয়ার কথা এশিয়া কাপ টি-টোয়েন্টি। আইপিএলের জন্য এই টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার একটা ভাবনা আছে। এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পাকিস্তান।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    ক্রমশ নিজের সেরা ছন্দে ফিরছেন মুস্তাফিজুর রহমান। ফিরে পাচ্ছেন নিজের গতি। নতুন-পুরান দুই বলেই এশিয়া কাপে ছড়িয়েছেন দ্যুতি। তার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে।
  • ‘একদিন এসব ট্রফি আমাদের জন্য মামুলি হয়ে উঠবে’
    ফাইনালের পর সব আনুষ্ঠানিকতা শেষে হোটেল কক্ষে ফিরতে ফিরতে রাত প্রায় দুইটা। আরেকটি ফাইনালে শেষ বলে হারার যন্ত্রণা অধিনায়ককে ঘুমাতে দেয়নি বাকি রাতটুকু। তবে রাত্রি শেষে ভোরের আলোয় টুর্নামেন্টের প্রাপ্তিগুলো তাকে দেখাচ্ছে নতুন স্বপ্ন। দেশে ফেরার আগে দুবাইয়ের টিম হোটেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মাশরাফি বিন মুর্তজা ফিরে তাকালেন এই টুর্নামেন্টে। আলো ফেললেন সামনের পথচলায়ও।
  • বাংলাদেশ অসাধারণ খেলেছে: রোহিত
    দুই বার তো প্রায় নিশ্চিত, ফাইনাল হলে তিনবার। এবারের এশিয়া কাপকে ভারত-পাকিস্তান তিন ম্যাচের সিরিজ হিসেবেই ধরে নেওয়া হয়েছিল এই দুই দেশের অনেক সংবাদমাধ্যমে। এসিসিও এমনি চায় বলে প্রশ্ন তুলেছেন অনেকে। এমনকি ফাইনালের পর সংবাদ সম্মেলনেও রোহিত শর্মাকে এক সংবাদকর্মীর প্রশ্ন, ফাইনালে ভারতের প্রতিপক্ষ পাকিস্তান হলে কেমন হতো? ভারতীয় অধিনায়কের উত্তরে থাকল বাংলাদেশের জন্য অকুণ্ঠ প্রশংসা।
  • শ্রীলঙ্কার কাছে হেরে যুব এশিয়া কাপ শুরু বাংলাদেশের
    অভিজ্ঞতায় এগিয়ে থাকা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে পেরে উঠল না তৌহিদ হৃদয়ের দল। হার দিয়ে দেশের মাটিতে যুব এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ।
  • বিপিএল অভিজ্ঞতার কারণেই শেষ ওভারে মাহমুদউল্লাহ
    শেষ ওভারে প্রয়োজন ছিল ৬ রান। মাশরাফি বিন মুর্তজার হাতে বিকল্প ছিল তিনটি। মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। অধিনায়কের মাথায় ছিল বিপিএলে শেষ ওভারে স্নায়ুর চাপ সামলে মাহমুদউল্লাহর দুর্দান্ত বোলিং। শুরুতে সৌম্যকে ডাকলেও শেষ পর্যন্ত তাই মাহমুদউল্লাহর হাতেই বল তুলে দিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা।
  • অধিনায়ক গর্বিত, আছে শেখার তাগিদও
    অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে যেভাবে এশিয়া কাপের ফাইনালে এসেছে দল, ফাইনালে লড়েছে শেষ বল পর্যন্ত, তাতে দারুণ গর্বিত মাশরাফি বিন মুর্তজা। তবে তৃপ্তির ঢেকুর তুলছেন না এতেই। টুর্নামেন্ট জুড়ে যেসব ভুল করেছে দল, তা থেকে শেখার তাগিদ জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
  • আবারও শেষ বলে স্বপ্নভঙ্গের বেদনা
    আরেকটি ফাইনাল, আবারও শেষ ওভার। সেই শেষ বল। একই তেতো স্বাদ। মিরপুর থেকে বেঙ্গালুরু। কলম্বো থেকে এবার দুবাই। ফাইনাল হয়ে রইল বাংলাদেশের হৃদয় ভাঙার দুঃখগাঁথা। স্বল্প পুঁজি নিয়েও বীরোচিত লড়াই হলো। দোলা দিল রোমাঞ্চ, জাগাল আশা। কিন্তু শেষ বেলায় হারিয়ে গেল সব। আবারও খুব কাছে গিয়ে স্বপ্নভঙ্গের বেদনায় পুড়ল বাংলাদেশ।
  • সেঞ্চুরিতে নিজেকে চেনালেন লিটন
    ফিফটি করে তখন ড্রেসিং রুমের দিকে ব্যাট উঁচিয়ে ধরেছেন লিটন দাস। তালিতে মুখর গ্যালারি। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দাঁড়িয়ে বাইরেই। হাত দিয়ে ইশারায় দেখালেন, বড় করতে হবে ইনিংস। এক বল পরই বাজে এক শটে লিটন তুলে দিলেন ক্যাচ। কিন্তু হাতে জমাতে পারলেন না যুজবেন্দ্র চেহেল। ধাক্কা খেয়ে বুঝি ফিরল সম্বিত। বুঝলেন নিজের করণীয়। এবার সত্যিই বড় করলেন ইনিংস।
  • হার না মানা হার বাংলাদেশের
    ব্যাটিংয়ে লড়াইটা যেন ছিল লিটন দাসের একার। তার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়েও স্কোর বোর্ডে যথেষ্ট রান তুলতে পারেনি বাংলাদেশ। তবে বোলিংয়ে লড়াই করলেন সবাই মিলে। শেষ বল পর্যন্ত লড়াই হলো। শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে বীরের মতো হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • দেশে ফিরেই হাসপাতালে সাকিব
    যতটা আশঙ্কা করা হয়েছিল তারচেয়ে গুরুতর সাকিব আল হাসানের আঙুলের অবস্থা। দুবাই থেকে দেশে ফিরেই চোট পাওয়া বাঁ হাতের কনিষ্ঠায় সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
  • ওপেনিংয়ে ফিরতে পারেন ইমরুল, খেলবেন অপু
    সাময়িক দায়িত্ব শেষ। ইমরুল কায়েস এবার ফিরতে পারেন মূল দায়িত্বে। রশিদ খানকে সামলানোর চ্যালেঞ্জে জিতেছেন। এবার এশিয়া কাপের ফাইনালে বাঁহাতি ওপেনারকে দেখা যেতে পারে ওপেনিংয়ে।
  • মনের জোরে ট্রফি ছোঁয়ার আশা
    প্রচণ্ড গরমে টানা ম্যাচ খেলার শ্রান্তি। অবসন্ন শরীর। ব্যথা হাতে, পায়ে, কোমরে। এসবের মধ্যেই গত ম্যাচে চোট পেয়েছেন ডান হাতের কনিষ্ঠায়। সেই আঙুলে ব্যান্ডেজ। ‘শরীরের যা অবস্থা, ফাইনালে মাঠে নামবেন কিভাবে?’ দুবাইয়ে টিম হোটেলের লবিতে হাঁটতে হাঁটতে মাশরাফি বিন মুর্তজা হাত দিয়ে ইশারা করলেন নিজের বুকে, “এটা এখনও সুস্থ আছে। শরীর নিয়ে ভেবে লাভ নেই।” শরীর বিদ্রোহ করলেও দমে যায়নি হৃদয়। মনের জোরের ভরসাতেই ফাইনালের মহারণে নামছেন বাংলাদেশ অধিনায়ক ও তার দল।
  • ‘তামিম মাঠে নামা মাত্রই আমরা এশিয়া কাপ জিতে গেছি’
    এশিয়া কাপের শিরোপা লড়াইয়ের ফয়সালা হয়নি এখনও। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কাছে ক্রিকেট মানে সব সময় কেবল ব্যাট-বলের লড়াই নয়। প্রথম ম্যাচে ভাঙা আঙুল নিয়ে যখন ব্যাটিংয়ে নেমে গেলেন তামিম ইকবাল, মাশরাফির কাছে ট্রফি জয় হয়ে গেছে তখনই!
  • ‘হয় মারব, নয় মরব’, মাশরাফির মন্ত্রে উজ্জীবিত দল
    সবচেয়ে নির্ভরযোগ্য সৈনিককে হারাতে হয়েছে শুরুতেই। অভিযানে নেমে চোট-আঘাতে জর্জর আরও অনেকে। ময়দানও বন্ধুর। এসবের মধ্যেই আরেকটি বড় ধাক্কা। বাঁচা-মরার লড়াইয়ের আগে হারাতে হলো দলের সবচেয়ে বড় সম্পদকে। কিভাবে পাড়ি দেওয়া যায় এই দুর্গম গিরি, কান্তার মরু? সেনাপতি অনুভব করলেন, দলের মনোবল চূড়ায় নেওয়ার বিকল্প নেই। রক্তে নাচন জাগানো মন্ত্রে উদ্বুদ্ধ করলেন সঙ্গীদের। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের লড়াইয়ে জয়ের পেছনের গল্প এটিই!
  • ঝুঁকি এড়াতেই মাঠ ছেড়েছিলেন মুশফিক
    এমনিতে মাঠে তিনি উজাড় করে দিতে চান সবটুকু। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ক্যাচ নিতে গিয়ে ব্যথা পেলেন পাঁজরে। সেটা নিয়েও চালিয়ে গেলেন কিপিং। তবে এক পর্যায়ে মাঠ ছাড়লেন। আর ফেরেননি কিপিং বা ফিল্ডিংয়ে। তবে শঙ্কার কিছু নেই। ফাইনালের আগে ঝুঁকি এড়াতেই মাঠ ছেড়েছিলেন মুশফিকুর রহিম।
  • আঙুলে চোট নিয়েই ফাইনাল খেলবেন মাশরাফি
    বল লেগে একটু নড়ে গিয়েছিল ডান হাতের কনিষ্ঠার হাড়। নিজেই এক টানে ঠিক জায়গায় বসিয়ে দিয়েছেন। আঙুল কেটে গেছে বেশ। ব্যথা আছে। থাকতে পারে ছোটখাট চিড়ও। তবে সেসবকে পাত্তাই দিচ্ছেন না মাশরাফি বিন মুর্তজা। আঙুলের অবস্থা যেমন হোক, বাংলাদেশ অধিনায়ক আপাতত ভাবছেন শুধু ফাইনাল নিয়েই।
  • বুড়ো বয়সেও আমরা ভালো ক্যাচ নিতে পারি: মুশফিক
    মাশরাফি বিন মুর্তজার ক্যাচ নিয়ে ঘোর কাটছে না অনেকেরই। পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ওঠার ম্যাচে দারুণ ছিল মুশফিকুর রহিমের ক্যাচটিও। ব্যাটে-বলে পারফরম্যান্স তো আছেই, ক্যাচিংয়েও সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্স মুগ্ধতা জাগানিয়া। মুশফিকুর রহিম মজা করে বলছেন, বুড়ো বয়সেও তারা ভালো ক্যাচ নিতে পারছেন!
  • দলের জয়ে দুঃখ ভুলেছেন মুশফিক
    শটটি খেলার পর মুহূর্তের জন্য থমকে দাঁড়ালেন। এরপর পাকিস্তানিদের উল্লাসের মাঝে হাঁটা দিলেন আস্তে আস্তে। পা দুটো যেন চলছিল না। ড্রেসিং রুম পর্যন্ত পথটা ফুরোবার নয়। মুশফিকুর রহিমের সেই হতাশা উধাও ম্যাচ শেষে। দলের জয় পাওয়ার আনন্দে ভুলে গেছেন তিনি ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার কষ্ট।
  • ফিল্ডিং নিয়ে গর্বিত মাশরাফি
    পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেওয়ার পর নিজেদের ফিল্ডিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন মাশরাফি বিন মুর্তজা। অনেক দিন পর সতীর্থদের এতটা উজ্জীবিত হয়ে ফিল্ডিং করতে দেখেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • সব বাধা পেরিয়ে ফাইনালের মঞ্চে বাংলাদেশ
    তামিম ইকবাল না থাকায় এমনিতেই টালমাটাল দল। ম্যাচের আগে সাকিব আল হাসানকে হারানো ধাক্কা। বাকিদের অনেকেরই চোট। সঙ্গে অসহনীয় কন্ডিশন। এভাবে পারা যায়? দেখিয়ে দিল বাংলাদেশ। পাঁজরে ব্যথা সয়ে, বুকে টেপ পেঁচিয়ে, ক্র্যাম্প নিয়ে মুশফিকুর রহিম খেললেন আরেকটি অসাধারণ ইনিংস। অতিমানবীয় ক্যাচ নিয়ে আর অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে দলকে তাতিয়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। মুস্তাফিজের বলের আগুন, মিঠুনের ব্যাটের ঝাঁজ, বাকিদের উজার করে দেওয়া পারফরম্যান্স। সব প্রতিকূলতা পেরিয়ে, বাধার একেকটি দেয়াল গুঁড়িয়ে বাংলাদেশ উঠল ফাইনালে।
  • ৯৯ রানের আক্ষেপে প্রথম মুশফিক
    অপেক্ষা ছিল সপ্তম সেঞ্চুরির। ছিলেন স্রেফ এক পা দূরে। কিন্তু মুশফিকুর রহিম হয়ে গেলেন প্রথম। যে জায়গায় প্রথম হলেন, সেটি চায় না কোনো ব্যাটসম্যানই। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আউট হলেন ৯৯ রানে!
  • দেশের পথে সাকিব, অস্ত্রোপচার দ্রুতই
    পাকিস্তানের বিপক্ষে যখন আবু ধাবিতে ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ, সাকিব আল হাসান তখন দেশের পথে। বুধবার বিকেলেই দুবাই থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন এই অলরাউন্ডার। দেশে ফেরার পর সিদ্ধান্ত হবে অস্ত্রোপচারের ব্যাপারে। মেলবোর্ন কিংবা নিউ ইয়র্কে হবে তার আঙুলের অস্ত্রোপচার।
  • ব্যাট ধরতেই পারছেন না সাকিব
    আঙুলের চোট নিয়েই খেলছিলেন এশিয়া কাপ। ব্যথানাশক নিয়ে সামলে নিচ্ছিলেন নিজেকে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে আঙুলের এমন অবস্থা যে ব্যাটই ধরতে পারছেন না। ফাইনালের ওঠার ম্যাচে তাই সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ।
  • ছয়ে ইমরুলের এবার শাদাব-চ্যালেঞ্জ
    তার মূল কাজ ওপেনিং। হুট করে উড়িয়ে আনা হয়েছে ওপেনিং সমস্যা সমাধানের সম্ভাব্য সমাধান হিসেবে। কিন্তু দুবাইয়ে আসার পর বদলে গেল ভূমিকা। তাতে ইমরুল কায়েস এতটাই সফল যে পরের ম্যাচেও পাচ্ছেন একইরকম দায়িত্ব। রশিদ খানকে সামলানোর পর এবার ইমরুলের চ্যালেঞ্জ শাদাব খানের লেগ স্পিন সামলানো।
  • শরীর ভেঙে পড়লে শুধু মন দিয়ে চলে না: মাশরাফি
    তীব্র গরম ও আর্দ্রতায় চার দিনের মধ্যে তিনটি ম্যাচ। মাঠেই প্রায় অসুস্থ হয়ে পড়েছিলেন কয়েকজন। আফগানিস্তান ম্যাচের পর তাই বাংলাদেশ দল চেয়েছে দুটি দিন পর্যাপ্ত বিশ্রাম নিতে। ম্যাচের আগের দিনও ছিল কেবল ঐচ্ছিক অনুশীলন। মাশরাফি বিন মুর্তজা ছিলেন হোটেলেই। হালকা জিম করে আর বিশ্রাম নিয়ে কাটিয়েছেন সময়। বাংলাদেশ অধিনায়কের মতে, শারীরিক সামর্থ্যের এতটা কঠিন পরীক্ষায় বাংলাদেশের ক্রিকেটারদের আগে কখনই পড়তে হয়নি।
  • দলের সবচেয়ে কম রানে সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন শাহজাদ
    যে উইকেটে ধুঁকছিলেন সতীর্থরা সেই উইকেটে ঝড় তুললেন মোহাম্মদ শাহজাদ। আফগান কিপার ব্যাটসম্যান যেন ব্যাট করছিলেন ভিন্ন উইকেটে। ভারতীয় বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে তুলে নিলেন সেঞ্চুরি। স্পর্শ করলেন দলের সবচেয়ে কম রানের সময় তিন অঙ্ক ছোঁয়ার বিশ্ব রেকর্ড।
  • ‘পাকিস্তান বিপজ্জনক, আমরাও কম নই’
    চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে পর পর দুই ম্যাচে তেমন কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি পাকিস্তান। তবে তাদের অননুমেয় চরিত্রের কথা তো জানা গোটা ক্রিকেট বিশ্বের। নিজেদের দিনে পাকিস্তান ভয়ঙ্কর হয়ে উঠতে পারে, জানেন স্টিভ রোডস। সেই মানসিক প্রস্তুতি নিয়েই মাঠে নামছে বাংলাদেশ দল। কোচের কণ্ঠে আত্মবিশ্বাসী ঘোষণা, আমরাও কম বিপজ্জনক নই!
  • ভিডিও দেখে রশিদকে পড়েছেন ইমরুল
    দিন তিনেক আগেও এশিয়া কাপের সীমানায় ছিলেন না ইমরুল কায়েস। সেই তিনিই এখন আগ্রহের কেন্দ্রে। আগের রাতে উড়ে আসা একজন ওপেনার, ক্যারিয়ারে প্রথমবার ছয়ে খেলে দারুণ সামলেছেন রশিদ খানকে, তাকে নিয়ে প্রবল কৌতুহল দলের বাইরের অনেকেরও। সংবাদমাধ্যমও তার কথা শোনার অপেক্ষায়। সব মিলিয়ে সময়টা উপভোগ করছেন ইমরুল। জানালেন রশিদকে নিষ্ক্রিয় করে রাখার রহস্যও।
  • পাকিস্তান গেইলের মতো, বিশ্বাস নেই: মুস্তাফিজ
    ‘অননুমেয়’ দল হিসেবে পাকিস্তানের পরিচিতি বিশ্ব ক্রিকেটে অনেকদিন থেকেই। তাদেরকে এবার ‘ক্রিস গেইলের মতো’ দল বলে উপমা দিলেন মুস্তাফিজুর রহমান!
  • ‘মাশরাফি ভাই বলছিল যে আজকে জিতিয়ে দিস’
    এমনিতে তার মুখে কথার খই ফোটে। হাসি-ঠাট্টা-মজায় কম যান না কারও চেয়ে। তবে আনুষ্ঠানিক কিছু হলেই ঢুকে যান খোলসে। ক্যামেরা-রেকর্ডারের সামনে অস্বস্তি ক্যারিয়ারের শুরু থেকেই; খুব একটা কমেনি এখনও। তাতে অবশ্য অভিযোগ-আপত্তির কারণ নেই। বোলিং দিয়ে তো রচনা করে চলেছেন গল্পগাঁথা! আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জিতিয়েছেন শেষ ওভারে অসাধারণ বোলিংয়ে। সোমবার টিম হোটেল মুস্তাফিজুর রহমান আগের রাতের ম্যাচের শেষ মুহূর্তগুলোর কথা শোনালেন তার মতো করেই সরল ভাষায়।
  • ‘মুস্তাফিজ বলছিল, ভাই আর পারব না’
    মুস্তাফিজুর রহমানের তখন সবে শেষ হয়েছে ৫ ওভার। কিন্তু প্রচণ্ড গরমে প্রায় কাহিল অবস্থা। ডিহাইড্রেশনে ক্র্যাম্প করতে শুরু করেছে পায়ের পেশি। ওভার শেষে এই বাঁহাতি পেসার গিয়ে অধিনায়ককে বললেন, ‘ভাই আর পারব না’। মাশরাফি বিন মুর্তজার মাথায় হাত; মুস্তাফিজকে ঘিরেই তো সাজিয়ে রেখেছেন স্লগ ওভারের পরিকল্পনা! ম্যাচ জিততেই হবে। অধিনায়ক হাল ছাড়লেন না। লেগে থেকে মুস্তাফিজকে নানাভাবে উজ্জীবিত করে আদায় করে নিলেন ম্যাচ জেতানো পারফরম্যান্স!
  • রশিদকে সামলাতেই ছয়ে খেলেছেন ইমরুল
    বিসিবির অনুশীলন ম্যাচের দল থেকে এশিয়া কাপের স্কোয়াড। খুলনা থেকে ঢাকা; দুবাই হয়ে আবু ধাবি। যেভাবে উড়িয়ে আনা হয়েছিল ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে, আফগানিস্তানের বিপক্ষে অন্তত একজনের একাদশে থাকাটা বিস্ময়কর ছিল না। জায়গা পেলেন ইমরুল। কিন্তু বিস্ময় জাগাল তার ব্যাটিং পজিশন। ওপেনিংয়ে নয়, ছয় নম্বর। সেখানেই খেললেন দারুণ এক ইনিংস। জানা গেল, রশিদ খানকে সামলানোর ভাবনা মাথায় রেখেই ছিল ওই সিদ্ধান্ত।
  • চাপকে ভালোবেসেই উজ্জ্বল মাহমুদউল্লাহ
    তার কাজটা বড্ড কঠিন। যে জায়গায় ব্যাট করেন, সেখানে চ্যালেঞ্জ নিরন্তর। আগে ব্যাট করে হোক বা পরে, ইনিংসের মাঝমাঝি কিংবা শেষে, প্রতিটি পরিস্থিতি তার জন্য কঠিন বাস্তবতা। মাহমুদউল্লাহর তাতে আপত্তি সামান্যই। ভালোবেসেছেন যে কঠিনেরেই! আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জেতানো পারফরম্যান্সে সেটিরই প্রতিফলন আরেকবার।
  • মাহমুদউল্লাহর কাছে জয়ের নায়ক মুস্তাফিজ
    বিপর্যয় থেকে দলকে উদ্ধার করা দুর্দান্ত ইনিংস। গুরুত্বপূর্ণ একটি উইকেট। একটি দারুণ ক্যাচ। সব মিলিয়ে ম্যান অব দা ম্যাচ মাহমুদউল্লাহ। তবে তার কাছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের মূল কৃতিত্ব শেষ ওভারের নায়ক মুস্তাফিজুর রহমানের।
  • খুলনা থেকে আবু ধাবি, ইমরুলের বিস্ময় যাত্রা
    দুই দিন আগেও ছিলেন তিনি খুলনায়। খেলছিলেন বিসিবি লাল বনাম সবুজের চার দিনের ম্যাচে। দুবাই থেকে জরুরি তলব পেয়ে চমকে গিয়েছিলেন। সেই রাতেই ঢাকায় ফিরে পরদিন সন্ধ্যায় চেপে বসলেন বিমানে। ম্যাচের আগের রাতে যখন টিম হোটেলে এলেন, দুবাইয়ে তখন প্রায় মাঝরাত। সকালে প্রায় ১৪০ কিলোমিটার বাস ভ্রমণ করে আবু ধাবিতে। বিস্ময়ের ঘোরে থাকা ইমরুল কায়েস পরে নিজেই মহাবিস্ময় উপহার দিলেন শেখ আবু জায়েদ স্টেডিয়ামের ২২ গজে!
  • শেষ বলের জয়ে বাংলাদেশের হাসি
    ফাইন লেগে দাঁড়িয়ে ছিলেন মাশরাফি বিন মুর্তজা। ডেলিভারিটি হতেই দুহাত ওপরে তুলে ছুটলেন মুস্তাফিজুর রহমানের দিকে। মুশফিকুর রহিম ছুটলেন দিগ্বিদিক। ব্যাটসম্যান সামিউল্লাহ শেনওয়ারির হাত থেকে ছুটে ব্যাট উড়ছে তখন বাতাসে। উড়ছেন তখন বাংলাদেশের ফিল্ডাররাও। শেষ ওভার আর শেষ বলে হারের বেদনায় পুড়তে হয়েছে অনেকবার; এবার রচিত হলো বিজয়ের গল্প। হারের মুখ থেকে বাংলাদেশের জয়!
  • ৫ হাজারে তৃতীয় মুশফিক
    ব্যাটের কানায় লেগে বল বাউন্ডারিতে। ধরা দিল মাইলফলক। স্টেডিয়ামের বড় পর্দায় তখন অবশ্য ফুটে উঠল না সেটি। মুশফিকুর রহিমও তুললেন না ব্যাট। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে অর্জনটি বেশ বড়। ওই শটেই পূর্ণ হলো ওয়ানডেতে মুশফিকের ৫ হাজার রান। তার আগে যে স্বাদ পেয়েছেন বাংলাদেশের কেবল আর মাত্র দুজন।
  • স্কোয়াডে ফিরেই একাদশে ইমরুল, অপুর অভিষেক
    টসের বেশ আগে মাঠের এক পাশে নক করছিলেন ইমরুল কায়েস। টসের ঠিক আগে, সেখানেই গোল হয়ে দাঁড়িয়ে বাংলাদেশ দলের সবাই। বৃত্তের মাঝে নাজমুল ইসলাম অপুর হাতে তুলে দেওয়া হলো ওয়ানডে ক্যাপ। বাংলাদেশের একাদশের ছবিটা স্পষ্ট হলো তাতেই। আফগানিস্তানের বিপক্ষে খেলছেন দুজনই।
  • আফগানদের ছিটকে দিয়ে বাংলাদেশের রুদ্ধশ্বাস জয়
    দুর্দান্ত শেষ ওভারে পার্থক্য গড়ে দিলেন মুস্তাফিজুর রহমান। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের প্রথম জয় পেল বাংলাদেশ। মাহমুদউল্লাহ, ইমরুল কায়েসের ব্যাটে লড়াইয়ের পুঁজি পাওয়া মাশরাফি বিন মুর্তজার দল জিতল স্নায়ু চাপ ধরে রেখে।
  • অতীতের প্রেরণায় মৌলিকত্বের আশ্রয়ে বাংলাদেশ
    ‘আঙুলের কি অবস্থা?’ পাশ থেকে প্রশ্ন শুনে নিজের চোট পাওয়া আঙুলের দিকে তাকালেন সাকিব আল হাসান, ‘অস্বস্তি তো আছেই, তবে আপত্তি নেই। ম্যানেজ করেই তো খেলতে পারছি।’ আঙুলের ব্যথাকে না হয় ইনকেজশনে বশ করা যায়, মনের দাওয়াই কি? টানা দুটি বাজে হারে তো মনোবল থাকার কথা তলানিতে। সাকিবের মুখে ফুটে উঠল হাসি। সুখস্মৃতির চেয়ে বড় ব্যথানাশক আর কী আছে! অতীতেও অনেকবার দুঃসময়কে পাল্টা জবাব দিয়েছে বাংলাদেশ। সাকিবরা অনুপ্রেরণা খুঁজছেন সেই মুহূর্তগুলো থেকেই।
  • ‘আফগানিস্তানের চেয়ে ভালো দল আমরা’
    টুর্নামেন্টে দুই দলের প্রথম লড়াইয়ে পাত্তাই পায়নি বাংলাদেশ। সুপার ফোরের প্রথম ম্যাচ ভিন্ন দুই মাঠে দুই দলের চিত্র ছিল দুইরকম। ভারতের বিপক্ষে বাংলাদেশ যেখানে স্রেফ উড়ে গেছে, পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তান হেরেছে তীব্র লড়াইয়ের পর। এবারের এশিয়া কাপের পারফরম্যান্সে অন্তত বাংলাদেশের চেয়ে এগিয়ে আফগানিস্তান। তবে আবার মুখোমুখি হাওয়ার আগে দল হিসেবে নিজেদেরই এগিয়ে রাখছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।
  • আমরা কেউ বীর-পালোয়ান ছিলাম না: সাকিব
    প্রসঙ্গ পুরোনো। সমালোচনা চলমান। কেবল তীব্রতাই বাড়ছে সেসবের। বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটার ছাড়া অন্যরা, বিশেষ করে ব্যাটসম্যানরা আর কবে হতে পারবেন ধারাবাহিক? এশিয়া কাপে টানা দুটি বাজে হারের পর সমালোচনার স্রোতে যেন নতুন জোয়ার এসেছে। তবে সেই স্রোতে খানিকটা বাঁধ দিতে চাইলেন সাকিব আল হাসান। ওদেরকে দিতে বললেন আরও কিছু সময়।
  • ইমরুল-সৌম্যর ডাক পাওয়া সাকিবের কাছে অস্বাভাবিক
    টানা দুই ম্যাচে দলের দুই হার যেন হঠাৎই একটু আড়াল। বেশি আলোচনা দুই ক্রিকেটারকে নিয়ে। দেশ থেকে যাদেরকে জরুরি ভিত্তিতে ডেকে পাঠানো হয়েছে দুবাই। ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে দলে নেওয়ার খবর জেনে ভারতের বিপক্ষে ম্যাচ শেষে অবাক হয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। এভাবে দুজনকে উড়িয়ে আনার ঘটনাকে সাকিব আল হাসানও বলছেন অস্বাভাবিক।
  • আফগানিস্তানের রশিদ-আসগর, পাকিস্তানের হাসানের শাস্তি
    তিনটি ভিন্ন ঘটনায় শাস্তি পেয়েছেন পাকিস্তানের পেসার হাসান আলি এবং আফগানিস্তানের আসগর আফগান ও রশিদ খান। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা দিতে হবে এই তিন ক্রিকেটারকে। একটি করে ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তাদের পাশে।
  • ‘জানতাম সাকিব সুইপ খেলবে’
    পরপর দুটি বাউন্ডারি। এরপর একটি পরিকল্পনা। মাঠ সাজানোয় একটু পরিবর্তন। ব্যাটসম্যানকে প্রলুব্ধ করা। তাতেই তাৎক্ষনিক সাফল্য। বাংলাদেশের হতাশার পাশে ভারতের উচ্ছ্বাসের ছবি। ম্যাচ শেষে রবীন্দ্র জাদেজা জানালেন, সাকিব আল হাসানের মন পড়েই তাকে ফাঁদে ফেলেছেন তারা।
  • ফাইনালের আশা ছাড়ছেন না মাশরাফি
    আবু ধাবি থেকে দুবাই। পরে ব্যাট করা থেকে আগে ব্যাট করা। প্রতিপক্ষ ভিন্ন দুই দল, কিন্তু ফলাফল একই। পরপর দুই দিন বাংলাদেশের বড় হার। মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষাতে বিধ্বস্ত মানসিকতার প্রতিফলন। তবে সাময়িক হতাশা কাটিয়ে সামনে আলোর হাতছানি দেখতে পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের বিশ্বাস, এশিয়া কাপের ফাইনাল খেলতে পারে দল।
  • ‘জাদেজা হঠাৎ এসে ৪ উইকেট নিয়ে গেছে’
    সিলেবাসে ছিল কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেল। কিন্তু পরীক্ষায় প্রশ্ন এসেছে রবীন্দ্র জাদেজা! বাংলাদেশের ব্যাপারটি যেন ছিল এরকমই। মাশরাফি বিন মুর্তজা জানালেন, ম্যাচের আগে তাদের মূল ভাবনা ছিল দুই রিস্ট স্পিনারকে নিয়ে। কিন্তু জাদেজা ৪ উইকেট নিয়ে নেওয়ায় ভুগেছে বাংলাদেশ।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আফগানদের হারাল পাকিস্তান
    দলের ভীষণ প্রয়োজনের সময় হাল ধরলেন শোয়েব মালিক। মুজিব উর রহমান, রশিদ খানের স্পিন ভেলকি সামলে ঠাণ্ডা মাথায় পথ দেখালেন দলকে। তার দায়িত্বশীল ইনিংসে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে আফগানিস্তানকে হারাল পাকিস্তান।
  • ইমরুল-সৌম্যর ডাক পাওয়া জানতেন না অধিনায়ক
    ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে যখন ধুঁকছে বাংলাদেশ, আলোচনার ঝড় তখন মাঠের বাইরে একটি খবরে। এশিয়া কাপের দলে যোগ দিতে দুবাইয়ে উড়িয়ে আনা হচ্ছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। খবরটি চমক হয়ে এসেছে স্বয়ং মাশরাফি বিন মুর্তজার কাছেও। বাংলাদেশ অধিনায়ক জানতেন না দুই ওপেনারকে দলে নেওয়ার খবর।
  • দল চেয়েছে একজন, পাচ্ছে ইমরুল-সৌম্য দুজনকেই
    টিম ম্যানেজমেন্ট থেকে চাওয়া হয়েছিল বাড়তি একজন ওপেনার। কোনো ঝুঁকি নেয়নি বিসিবি, উড়িয়ে আনা হচ্ছে দুজন ওপেনার। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, ঝুঁকি না রাখতেই একসঙ্গে আনা হচ্ছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে।
  • বিবর্ণ ব্যাটিং, বিধ্বস্ত বাংলাদেশ
    তরুণ আর অভিজ্ঞের হাতে হাত রেখে এগিয়ে চলা, কতদিন থেকেই তো চাইছিল দল। দুবাইয়ের ২২ গজে দেখা গেল সেটিই। তবে যেভাবে, দলের জন্য তা এলো দুঃস্বপ্ন হয়ে। বাজে শটের মহড়ায় দলের প্রায় সবাই এ দিন এক কাতারে! নিজেরাই যখন আত্মঘাতী, প্রতিপক্ষ তো আরও চেপে ধরবেই। টানা দুই দিনে তাই কপালে জুটল দুটি বড় হার। আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হওয়া বাংলাদেশকে আরও গুঁড়িয়ে দিল ভারত।
  • এশিয়া কাপের দলে সৌম্য ও ইমরুল
    বাংলাদেশ দলের অনেক জায়গাতেই এখন দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে বিবেচ্য হচ্ছে, কে কম খারাপ। কিংবা কে কম ব্যর্থ। এশিয়া কাপে ওপেনারদের টানা ব্যর্থতায় যেমন দলে সুযোগ পেলেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। দুজনের ওপরই এর আগে আস্থা হারিয়েছিলেন নির্বাচকরা।
  • ব্যাটিং, বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ব্যাটিং ব্যর্থতার পর বোলিংয়েও অনুজ্জ্বল বাংলাদেশ। এশিয়া কাপের সুপার ফোরে ভারতের সঙ্গে তাই লড়াইও করতে পারল না মাশরাফি বিন মুর্তজার দল। রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহর দাপুটে বোলিংয়ে ছোট লক্ষ্য পাওয়া ভারত অনায়াসে জিতল অধিনায়ক রোহিত শর্মার ব্যাটে।
  • ব্যাটসম্যানদের চোখে তো ক্যামেরা নেই: রশিদ
    উন্নত হচ্ছে প্রযুক্তি, বাড়ছে বিশ্লেষণের পরিধি। আঙুল আর কবজির অবস্থান, গ্রিপ আর হাত থেকে বল পড়ে ফেলার উপায় নিয়ে নিত্য চলছে গবেষণা। সময়ের সঙ্গে বাড়ছে চ্যালেঞ্জ। এরপরও যেন বাড়ছে রশিদ খানের বলের ধার! প্রযুক্তির কাছে ধরা পড়ে যাওয়ার ভয় একটুও নেই এই লেগ স্পিনারের। বরং অগাধ আস্থা তার নিজের স্কিলে।
  • রশিদের ‘স্পেশাল দিন, স্পেশাল পারফরম্যান্স’
    ব্যাট হাতে যখন নামছেন, স্টেডিয়ামের বড় পর্দায় ভেসে উঠল ‘হ্যাপি বার্থডে’। এরপর শুরু হলো যেন জন্মদিন উদযাপন। ব্যাট হাতে অপরাজিত ঝড়ো ফিফটি। বল হাতে যথারীতি দুর্বোধ্য ও দুর্দান্ত। ফিল্ডিংয়ে একটি রান আউট। ম্যান অব দা ম্যাচ। দলের বিশাল জয়। পারফরম্যান্সের পরিপূর্ণ এক প্যাকেজ। জন্মদিনে আর কতটা চাওয়ার থাকতে পারে! রশিদ খান নিজেই বলছেন, ‘স্পেশাল দিন, স্পেশাল পারফরম্যান্স।’
  • আফগান হতাশা ভুলে ভারত জয়ের আশা
    ম্যাচ শেষ হওয়া মাত্রই সংবাদকর্মীদের তাড়া দিচ্ছিলেন এসিসির মিডিয়া কর্মীরা। দ্রুত যেতে হবে সংবাদ সম্মেলনে। যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে যত তাড়াতাড়ি সম্ভব দুবাইয়ে হোটেলে ফিরতে চান মাশরাফি বিন মুর্তজা। একটু আগে ফিরতে পারলেও একটু বাড়তি বিশ্রাম। মাত্রই একটি ম্যাচে বাজে ভাবে হেরেছে বাংলাদেশ। কিন্তু সেটি নিয়ে ভাবার সময় নেই। কয়েক ঘণ্টা পরই তো অপেক্ষায় আরও বড় চ্যালেঞ্জ!
  • কোনো অজুহাত দিচ্ছেন না মাশরাফি
    দলের সেরা ব্যাটসম্যান ছিটকে গেছেন চোট নিয়ে। বিশ্রাম দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ আরও দুজন ক্রিকেটারকে। তবে আফগানিস্তানের বিপক্ষে বড় হারের ম্যাচে সেরা দল না পাওয়াকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না মাশরাফি বিন মুর্তজা। দল বাজে খেলেছে, অধিনায়ক মেনে নিচ্ছেন অকপটে।
  • আফগান দাপটে পাত্তাই পেল না বাংলাদেশ
    সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচের আগের দিন এমন গুরুত্বহীন ম্যাচ খেলা একটি যন্ত্রণা বটে। তবে সেই ম্যাচেই বাংলাদেশকে পেতে হলো আরও বড় যন্ত্রণা। ম্যাচ যতই মূল্যহীন হোক, আফগানিস্তানের কাছে এভাবে বিধ্বস্ত হওয়ার মূল্য তো আছে! শুক্রবার দুবাইয়ের মহারণের আগের রাতে আবু ধাবিতে বড় হারের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরতে হচ্ছে বাংলাদেশকে।
  • সূচি বদল নিয়ে বিসিবি সভাপতির দুই রকম সুর
    এশিয়া কাপের মাঝপথে সূচি বদল করার কারণ এসিসির কাছে জানতে চেয়েছে বিসিবি। এই কথা বলেই বিসিবি সভাপতি নাজমুল হাসান আবার বলছেন, এই পরিবর্তন সব দলের চাওয়াতেই হয়েছে। জটিলতা এড়াতেই নাকি এই সিদ্ধান্ত! একই সঙ্গে বিসিবি সভাপতির দুই রকম কথা জন্ম দিচ্ছে নতুন বিভ্রান্তির।
  • আফগানদের কাছে বিধ্বস্ত বাংলাদেশ
    আফগানিস্তানের সঙ্গে পেরেই উঠছে না বাংলাদেশ। গত জুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানদের কাছে হোয়াইওয়াশড হওয়া দলটি এবার হেরেছে ওয়ানডেতে। মাশরাফি বিন মুর্তজার দলকে গুঁড়িয়ে এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে আফগানিস্তান।
  • পান্ডিয়ার এশিয়া কাপ শেষ
    স্ট্রেচারে করে যখন নিয়ে যাওয়া হয়েছিল মাঠ থেকে, খারাপ কিছুর ইঙ্গিত মিলেছিল তাতেই। সেই শঙ্কাই সত্যি হলো ভারতের জন্য। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। একই ম্যাচে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে টুর্নামেন্ট শেষ স্পিনিং অলরাউন্ডার আকসার প্যাটেলেরও।
  • এসিসির কাছে সূচি বদলের কারণ জানতে চাইবে বিসিবি
    এশিয়া কাপের সূচিতে আচমকা পরিবর্তন আনায় বিস্মিত বিসিবি। টুর্নামেন্টের আয়োজক এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) কাছে আনুষ্ঠানিক ভাবে এই বদলের কারণ জানতে চাইবে বিসিবি।
  • ‘রশিদ-মুজিবকে সামলানোর উপায় সব দলই খুঁজছে’
    আগে ছিল কেবল রশিদ খান। এখন যোগ হয়েছে মুজিব উর রহমান। আফগানিস্তানের দুই স্পিনারকে সামলাতে ত্রাহি মধুসূদন অবস্থা ব্যাটসম্যানদের। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগেও যথারীতি আলোচনায় এই দুজন। দুই স্পিনারকে সামলানো যায় কিভাবে? মাশরাফি বিন মুর্তজা বললেন, উত্তরটা খুঁজছে সব দলই।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত
    নতুন বলে দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ছোট রাখলেন অনিয়মিত স্পিনার কেদার যাদব। বোলারদের দেখানো পথ ধরে সহজ জয় এনে দিলেন ব্যাটসম্যানরা। এশিয়া কাপে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত।
  • অভিষেকের অপেক্ষায় শান্ত-আবু হায়দার, খেলবেন মুমিনুলও
    ছিটকে যাওয়া তামিম ইকবালের জায়গায় একটি বদল তো নিশ্চিতই। ওয়ানডে অভিষেক হচ্ছে নাজমুল হোসেন শান্তর। পাঁজরের ব্যথা নিয়ে প্রথম ম্যাচ খেলা মুশফিকুর রহিমকেও গুরুত্বহীন ম্যাচে খেলানোর ঝুঁকি নিতে চায় না দল। পিঠেপিঠি ম্যাচের ধকলের ভাবনায় বিশ্রাম পাচ্ছেন মুস্তাফিজুর রহমানও। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ একাদশে তাই পরিবর্তন আসছে তিনটি।
  • লিটন-শান্তর প্রতি বিশেষ বার্তা নেই মাশরাফির
    একজন নড়বড়ে। আরেকজন নবীন। এমন দুজনই বাংলাদেশের শুরুর সৈনিক। তামিম ইকবালের চোট বাংলাদেশকে ঠেলে দিয়েছে কঠিন এই বাস্তবতায়। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ইনিংস শুরু করবেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। এই দুজনের ওপর প্রত্যাশার ভার চাপিয়ে দিতে চান না মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের চাওয়া, ব্যাটিং উপভোগ করুক এই দুজন।
  • সূচির আচমকা বদলে ক্ষুব্ধ মাশরাফি
    দুই দলেরই সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্সআপ নির্ধারণের লড়াই। কিন্তু বুধবার সকালে অনুশীলনে এসে মাশরাফি বিন মুর্তজা জানতে পারলেন, গ্রুপ পর্বের অবস্থানের কোনো প্রভাব সুপার ফোর পর্বে থাকবে না। হুট করেই টুর্নামেন্টের মাঝপথে এই বদল আনায় বিস্মিত মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া।
  • ভারতকে কাঁপিয়ে দিয়ে হারল হংকং
    ভারতের মতো ব্যাটিংয়ে শেষটায় তালগোল পাকালো হংকংও। শুরুর জুটির দারুণ ব্যাটিংয়ে ভারত বধের আশা জাগানো দলটি পারল না শেষ পর্যন্ত। শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পাওয়া ভারত এশিয়া কাপ শুরু করল জয় দিয়ে।
  • অদ্ভুতুড়ে সূচির ফাঁদে বাংলাদেশ
    এশিয়া কাপের ‘বি’ গ্রুপের সমীকরণ দাঁড়িয়ে আজব এক মোড়ে। বৃহস্পতিবার বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের জয়ী দলের অপেক্ষায় বিপদ। জিতলেই পরদিন ম্যাচ খেলতে দুবাই থেকে ছুটতে হবে আবু ধাবিতে। শুধু তাই নয়, একদিন বিরতির পর আবার দুবাই থেকে খেলতে যেতে হবে আবু ধাবি। মানে গ্রুপ চ্যাম্পিয়ন হলেই বিপদ!
  • সম্ভাবনার দুয়ারে মুমিনুল-শান্ত
    দুজন দুই প্রজন্মের। দুজনের ক্যারিয়ারের গল্পটাও দুই রকমের। তবে একটা জায়গায় দুজনই এখন দাঁড়িয়ে একই দুয়ারে। মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত পা ফেলতে যাচ্ছেন নতুন চ্যালেঞ্জের পথে। রঙিন পোশাকে তাদের আলোর ঝলকানি দেখতে আগ্রহ ভরে তাকিয়ে বাংলাদেশ কোচ স্টিভ রোডস।
  • মুশফিককে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে দল
    একেকটি শট খেলেছেন আর ব্যথায় হাত চেপে ধরেছেন বুকে। মুখে ফুটে উঠছে যন্ত্রণার ছাপ। শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরির ম্যাচে মুশফিকুর রহিম খেলেছেন পাঁজরে ব্যথা নিয়ে। গ্রুপের শেষ ম্যাচে যেহেতু হিসাব-নিকাশ আছে খুব সামান্যই, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে তাই মুশফিকুর রহিমকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে দল।
  • কতটা খারাপ লাগা নিয়ে ফিরছি, কেবল আমিই জানি: তামিম
    এশিয়া কাপের প্রথম ম্যাচে এক হাতে ব্যাটিংয়ের বীরোচিত কীর্তি নিয়ে আলোচনা চলছে এখনও। তবে সেই চোটেই শেষ হয়ে গেছে সফর, মঙ্গলবার সকালে রওনা হচ্ছেন দেশের পথে। যাওয়ার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তামিম ইকবাল বলে গেলেন, কতটা বিষন্ন মনে ফিরছেন দেশে। শোনালেন সেদিনের ব্যাটিং বীরত্বের নানা বাঁকের গল্প, চারপাশের প্রতিক্রিয়া নিয়ে তার অনুভূতি আর সামনের কঠিন সময় নিয়ে প্রতিজ্ঞা আর চ্যালেঞ্জের কথা।
  • হংকংকে উড়িয়ে দিল পাকিস্তান
    পাকিস্তানের শক্তিশালী বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারেনি হংকং। বাছাইপর্ব পেরিয়ে আসা দলটিকে উড়িয়ে এশিয়া কাপে শুভসূচনা করেছে সরফরাজ আহমেদের দল।
  • বাঁ হাত ভেঙেছে, ডান হাতে জিতেছো লাখো হৃদয়, তামিমকে মাশরাফি
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলেছেন তামিমের এই কীর্তি লোকের সবসময় মনে রাখা উচিত। সংবাদ সম্মেলনেও অনেক কথা হয়েছে তামিমকে নিয়ে। এরপরও বুঝি মাশরাফি বিন মুর্তজার মনে হলো, এটুকুই যথেষ্ট নয়। নিজের ফেইসবুক পেইজে আবারও ভাসালেন প্রশংসায়।
  • চাপ কাটানোর কৃতিত্ব মিঠুনকে দিলেন মুশফিক
    প্রথম ওভারে শূন্য রানে আউট লিটন দাস, সাকিব আল হাসান। পরের ওভারে চোট পেয়ে ফিরে গেছেন তামিম ইকবাল। পরিস্থিতি যথেষ্ট কঠিন ছিল মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের জন্য। কঠিন সেই সময় পার করে দিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া সতীর্থকে প্রশংসায় ভাসালেন ম্যাচ সেরা মুশফিক।
  • মুশফিকের সেরা ইনিংস
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ভালো শুরু কাজে লাগাতে পারেননি মুশফিকুর রহিম। এশিয়া কাপে খেলতে চেয়েছিলেন বড় ইনিংস। উদ্বোধনী ম্যাচেই পূরণ হলো তার লক্ষ্য। দলকে বিপদ থেকে টেনে তুলে এনে দিলেন রেকর্ড গড়া জয়। ম্যাচ জেতানো সেঞ্চুরিকে বর্ণনা করলেন, এখন পর্যন্ত খেলা নিজের সেরা ইনিংস হিসেবে।
  • লোকের উচিত তামিমকে মনে রাখা: মাশরাফি
    চোট নিয়েও ব্যাট হাতে নেমে যাওয়া। এক হাতে ব্যাটিং করে মুশফিকুর রহিমকে সঙ্গ দেওয়া। এশিয়া কাপের প্রথম ম্যাচে যে বীরত্বগাথা রচনা করেছেন তামিম ইকবাল, সেটিকে মাশরাফি বিন মুর্তজার কাছে মনে হচ্ছে স্মরণীয় কিছু। অধিনায়কের চাওয়া, লোকে যেন মনে রাখে তামিমের এই বীরোচিত কীর্তি।
  • তামিম বীরত্বে উজ্জীবিত মুশফিক
    তামিম ইকবালের চোট পাওয়ার দৃশ্যটা ক্রিজের অন্য প্রান্ত থেকে দেখেছিলেন মুশফিকুর রহিম। বাঁহাতি ওপেনার ব্যাটিংয়ে ফিরবেন বিশ্বাস হচ্ছিল না তার। কিন্তু দলের প্রয়োজনে সবাইকে অবাক করে দিয়ে এক হাতে ব্যাটিং করতে ক্রিজে এলেন তামিম। সতীর্থের এই বীরত্বে উজ্জীবিত হয়ে শেষটায় ঝড় তোলেন মুশফিক।
  • দুবাইয়ের দর্শকদের বাংলায় কৃতজ্ঞতা জানালেন মাশরাফি
    দুবাই নাকি মিরপুর? এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের গ্যালারি যেমন ছিল, তাতে ভ্রম হওয়ার কথা অনেকেরই। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের দর্শক সমর্থন ছিল তুমুল। এত সমর্থন মাশরাফি বিন মুর্তজার কাছে ছিল অবিশ্বাস্য। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মাতৃভাষায় তাদের প্রতি কৃতজ্ঞতা জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • রেকর্ড জয়ে শুরু বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন মুশফিকুর রহিম। শুরুতে মোহাম্মদ মিঠুনের যোগ্য সঙ্গ আর শেষে তামিম ইকবালের বীরত্বে পান বড় সহায়তা। দুর্দান্ত বোলিংয়ে বাকিটা সহজেই সারেন বোলাররা। বাংলাদেশ পায় রেকর্ড গড়া জয়।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে বাংলাদেশের উড়ন্ত শুরু
    এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • ছিটকে গেলেন গুনাথিলাকা, ফিরলেন শেহান জয়াসুরিয়া
    এশিয়া কাপ শুরুর আগে আরেকটি বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা। পিঠের চোটের জন্য ছিটকে গেলেন দানুশকা গুনাথিলাকা। তার জায়গায় ডাক পেয়েছেন ব্যাটিং অলরাউন্ডার শেহান জয়াসুরিয়া।
  • ‘এশিয়া কাপ মানে কেবল ভারত-পাকিস্তান নয়’
    ১৯ সেপ্টেম্বর। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। মুখোমুখি ভারত-পাকিস্তান। এশিয়া কাপের সূচি হওয়ার পর থেকেই এই ম্যাচে চোখ এই দুই দেশের সংবাদমাধ্যমের। সময় যত এগিয়ে আসছে, এই লড়াই নিয়ে আলোচনার তীব্রতাও বাড়ছে। সেই স্রোতে বাঁধ দিতে চাইছেন ইমাম-উল-হক। পাকিস্তানের ওপেনার মনে করিয়ে দিলেন, টুর্নামেন্ট কেবল একটি ম্যাচের নয়।
  • ‘ইনজামামের ভাতিজা নয়, ইমাম নামেই পরিচিত হতে চাই’
    আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার আগে থেকেই তাকে নিয়ে কৌতুহল। ইনজামাম-উল-হকের ভাইয়ের ছেলে বলে কথা! ভাতিজা নিজেও কম যান না। আন্তর্জাতিক ক্রিকেটে শুরুটা হয়েছে দারুণ দ্যুতিময়। এরপরও ইনজামামের আড়ালেই অনেক সময় হারিয়ে যাচ্ছে নিজের পরিচয়। ইমাম-উল-হক তাতে যেন একটু বিরক্ত। চাপা পড়তে চান না তিনি চাচার পরিচয়ে। ছড়াতে চান আপন রঙ।
  • বাংলাদেশকে নিয়ে 'হোমওয়ার্ক' সেরে নিয়েছে শ্রীলঙ্কা
    পরস্পরের নাড়ী নক্ষত্র প্রায় জানা দুই দলের। এই বছরই তো তিন সংস্করণ মিলিয়ে দুই দল মুখোমুখি হয়েছে নয় বার। গত বছর সাত বার। নতুন লড়াইয়ের আগে প্রস্তুতিতে তবু কাঁটাছেড়া হচ্ছে প্রতিপক্ষ নিয়ে। এশিয়া কাপ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে সেই হোমওয়ার্ক সেরে নিয়েছে শ্রীলঙ্কা, জানালেন ব্যাটসম্যান কুসল পেরেরা।
  • এশিয়া কাপ বড় সুযোগ যাদের জন্য
    তামিম ইকবালের উদ্বোধনী জুটির সঙ্গী কে? ছয়-সাতে কি মিলবে কার্যকর কোনো সমাধান? রঙিন পোশাকে কতটা তীব্র হবে মেহেদী হাসান মিরাজের আলোর ছটা? বিশ্বকাপ যত এগিয়ে আসছে, প্রশ্নগুলোর ওজনও বাড়ছে। উত্তরে প্রাপ্তি শুধুই হাহাকার। এবারের এশিয়া কাপ থেকেই হতে পারে সেই হাহাকার মুছে দেওয়ার শুরু। সম্ভাবনার দুয়ার খোলা আছে কয়েকজনের সামনে। শুধু দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাওয়ার পালা!
  • শ্রীলঙ্কার বিপক্ষে মাহমুদউল্লাহর প্রেরণা সাম্প্রতিক সুখস্মৃতি
    ইসুরু উদানার বলে মাহমুদউল্লাহর দুর্দান্ত ফ্লিক। বল গ্যালারিতে। রোমাঞ্চকর জয়ে ফাইনালে বাংলাদেশ! শুধু সেই ম্যাচই নয়, গত মার্চে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি টি-টোয়েন্টিতে দুইবার শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। এশিয়া কাপ যদিও ভিন্ন সংস্করণে, তবু লঙ্কানদের মুখোমুখি হওয়ার আগে সাম্প্রতিক সেই জয়গুলোকেই প্রেরণা মানছেন মাহমুদউল্লাহ।
  • অবশেষে ভিসা পেলেন তামিম
    বাংলাদেশ দল যখন দুবাইয়ে দ্বিতীয় দিনের অনুশীলনের অপেক্ষায়, তামিম ইকবাল তখন অনুশীলন করছে মিরপুরে। মঙ্গলবার সকালে শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোরের নেটে ব্যাট করলেন বাঁহাতি ওপেনার। নিজের যাওয়া নিয়ে তখনও ছিলেন দুর্ভাবনায়। তবে অনিশ্চয়তা কেটে গেছে সন্ধ্যায়। অবশেষে ভিসা পেয়েছেন তামিম।
  • চান্দিমালের জায়গায় শ্রীলঙ্কা দলে ডিকভেলা
    আঙুলের চোটে এশিয়া কাপ শেষ হয়ে গেছে দিনেশ চান্দিমালের। তার জায়গায় দলে এসেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা।
  • নিজের প্রস্তুতি নিয়ে দুর্ভাবনায় তামিম
    আঙুলের ফোলা কমেছে। ব্যথা আছে এখনও, তবে একটু কমেছে। তবু বেড়েছে দুশ্চিন্তা। চোট নিয়ে একটু স্বস্তি ফিরলেও তামিম ইকবাল অস্বস্তিতে আছেন আরেকটি দিক থেকে। চোট আর ভিসা জটিলতা মিলিয়ে নিজের প্রস্তুতি যে হচ্ছে না ভালোভাবে।
  • এশিয়া কাপের সব ম্যাচই পেল আন্তর্জাতিক মর্যাদা
    বাছাইপর্ব পেরিয়ে এবারের এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে হংকং। কিন্তু তাদের যে ওয়ানডে মর্যাদাই নেই। তাদের ম্যাচগুলোর ধরন নিয়ে তাই ছিল প্রশ্ন। তবে শেষ পর্যন্ত কোনো জটিলতা থাকছে না। এশিয়া কাপের সব ম্যাচকেই আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের মর্যাদা দিয়েছে আইসিসি।
  • আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে বাংলাদেশ
    প্রথম লক্ষ্য গ্রুপ পর্ব উতরানো। তার পর ফাইনালের মঞ্চ আলোকিত করা। চূড়ান্ত লক্ষ্য, শিরোপা জয়। প্রতিটি ধাপ দৃঢ় পদক্ষেপে পার হওয়ার আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে রওনা হয়েছে বাংলাদেশ দল।
  • ‘মুস্তাফিজ স্পেশাল প্রতিভা, ওর স্কিল স্পেশাল’
    এই ভালো এই খারাপ। মুস্তাফিজুর রহমানের পথচলায় এখন এরকমই আশা-নিরাশার দোলাচল। বিস্ময় জাগানিয়া আবির্ভাবে চমকে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে। পরে তাকে বারবার থমকে দিয়েছে চোট। তবে ফিট মু্স্তাফিজ দলের কত বড় সম্পদ, সেটি আবারও মনে করিয়ে দিয়েছেন কোর্টনি ওয়ালশ। আসছে এশিয়া কাপে এই বাঁহাতি পেসারের কাছে ভালো কিছু আশা করছেন বাংলাদেশের বোলিং কোচ।
  • সাকিব ইস্যুতে খবর নেই নির্বাচকদের কাছে
    সাকিব আল হাসানের ফিটনেসের অবস্থা ও এশিয়া কাপে তাকে কতটা ফিট পাওয়া যাবে-এই নিয়ে গত কয়েক দিনে আলোচনার ঝড় উঠেছে দেশের ক্রিকেটে। তবে এসব নিয়ে কোনো খবর নেই নির্বাচকদের কাছে। প্রধান নির্বাচক জানিয়েছেন, ডাক্তারের কাছ থেকে কোনো আপডেট পাননি তারা।
  • তামিমের আঙুলে চিড়
    প্রধান নির্বাচক বলেছিলেন, আঙুলে একটু ব্যথা। দলসূত্রে জানা গেল, চোট আরেকটু গুরুতর। ছোট্ট চিড় ধরা পড়েছে তামিম ইকবালের ডান হাতের অনামিকায়। এশিয়া কাপের প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়ে আছে শঙ্কা।
  • এশিয়া কাপের দলে মুমিনুল
    দল নির্বাচনের আলোচনায় বেশ জোর দিয়েই বিবেচনায় ছিল তার নাম। তবে সুযোগ পাননি তখন। শেষ পর্যন্ত অবশ্য মুমিনুল হককে নিয়েই এশিয়া কাপে যাচ্ছে বাংলাদেশ দল। স্কোয়াডে যোগ করা হয়েছে এই বাঁহাতি ব্যাটসম্যানকে। মুমিনুলকে নিয়ে বাংলাদেশ দল এখন ১৬ জনের।
  • সাকিব অনুশীলনে না থাকায় সমস্যা দেখছেন না কোচ
    মাঠের লড়াইয়ের জন্য প্রস্তুত হতে যেমন অনুশীলনে ঘাম ঝরানো প্রয়োজন, কখনও কখনও প্রয়োজন পর্যাপ্ত বিশ্রামও। স্টিভ রোডস মনে করিয়ে দিলেন সেই বাস্তবতা। অনুশীলনে সাকিব আল হাসান না থাকলেও দলে নেতিবাচক প্রভাব পড়বে না বলেই মনে করছেন বাংলাদেশ কোচ।
  • আফগানদের ভয় নয়, সমীহ করছেন রোডস
    প্রতিপক্ষ যখন আফগানিস্তান, শঙ্কার একটা চোরাস্রোত বয়ে যেতেই পারে বাংলাদেশ দলে। হোক অন্য সংস্করণ, কিছুদিন আগে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি তো এখনও যথেষ্টই টাটকা! তবে ভয় আর শঙ্কাকে কাছে ঘেঁষতে দিতে চান না স্টিভ রোডস। আফগানদের জন্য অবশ্য সমীহের কমতি নেই বাংলাদেশ কোচের।
  • সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে এশিয়া কাপে হংকং
    নাটকীয় জয়ে এশিয়া কাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে হংকং। নিজ দেশে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে দর্শক হয়ে থাকতে হবে সংযুক্ত আরব আমিরাতকে।
  • বাংলাদেশ দলের জার্সিতে ‘লাইফবয়’
    বিসিবির চাওয়া ছিল শুধু এশিয়া কাপ কিংবা দীর্ঘমেয়াদী স্পন্সর। পাওয়া গেল দুটির মাঝামাঝি। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন স্পন্সর ইউনিলিভার। বহুজাতিক প্রতিষ্ঠানটির সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে ২০২০ সালের জানুয়ারী পর্যন্ত। বাংলাদেশ দলের জার্সিতে থাকবে এই প্রতিষ্ঠানের পণ্য লাইফবয়ের লোগো।
  • এশিয়া কাপ জেতার সামর্থ্য আছে বাংলাদেশের: মাশরাফি
    এশিয়া কাপে সবশেষ তিন আসরের দুটির ফাইনালিস্ট বাংলাদেশের এবার শিরোপা জয়ের সম্ভাবনা দেখছেন অনেকেই। চ্যাম্পিয়ন হওয়া সম্ভব মনে করছেন মাশরাফি বিন মুর্তজাও। দুই ফেভারিট ভারত ও পাকিস্তানের চেয়ে নিজেদের খুব একটা পিছিয়ে রাখছেন না বাংলাদেশ অধিনায়ক। 
  • ৬০-৭০ ভাগ ফিট সাকিবকে পেলেও খুশি কোচ
    এশিয়া কাপের জন্য কতটা ফিট সাকিব আল হাসান? আদৌ কি খেলতে পারবেন? টুর্নামেন্ট যত এগিয়ে আসছে, উচ্চকিত হচ্ছে প্রশ্নগুলোও। শতভাগ ফিট যে থাকবেন না, তা নিশ্চিত। সেটি নিয়ে খুব একটা দুর্ভাবনাও নেই স্টিভ রোডসের। বাংলাদেশ কোচের মতে, ৬০-৭০ ভাগ ফিট সাকিবের কাছ থেকে যা পাওয়া যাবে, দলের জন্য যথেষ্ট সেটুকুই।
  • রশিদের গুগলি চেনার তাগিদ মাশরাফির
    রশিদ খানকে সামলানোর পথ বাতলে দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক সতীর্থদের দিলেন আফগান লেগ স্পিনারের গুগলি চেনার পরামর্শ। তাহলেই ঠিকঠাক সামলানো যাবে রশিদকে। অকার্যকর করে রাখা যাবে আফগানিস্তানের সবচেয়ে বড় অস্ত্রকে।
  • বড়দের কাতারে ওঠার চ্যালেঞ্জে লিটন
    প্রতিভা নিয়ে সংশয় নেই। হাতে শট অনেক। ক্যারিয়ারের বয়সও খুব ছোট নয়, তিন বছর পেরিয়ে গেছে। কিন্তু বড় ইনিংস না খেলতে পারলে যে বড় ব্যাটসম্যান হওয়া যায় না! সেই বাস্তবতা উপলব্ধি করছেন লিটন দাস। চ্যালেঞ্জ নিচ্ছেন বড় কিছু করে বড়দের কাতারে নিজেকে নিয়ে যাওয়ার।
  • আপনারা রান চান, আমিও রান চাই: লিটন
    বড় মঞ্চ, বড় সুযোগ। তামিম ইকবালের সঙ্গে ব্যাটিং ওপেন করা, জায়গা নিজের করে নেওয়ার সুযোগ। চ্যালেঞ্জটা কঠিন। কিন্তু জিততে পারলে পুরস্কারও হতে পারে দারুণ। সেই হাতছানি দেখতে পাচ্ছেন লিটন দাস। শুনতে পাচ্ছেন সময়ের ডাক। সেই ডাকে সাড়া দিতে চান ২২ গজের পারফরম্যান্স দিয়েই।
  • বাংলাদেশের বিপক্ষে নেই দনাঞ্জয়া
    এশিয়া কাপ শুরুর আগে শ্রীলঙ্কার জন্য বড় ধাক্কা। বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে বোলিং আক্রমণের সেরা অস্ত্রকে পাচ্ছে না দলটি। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য খেলতে পারবেন না আকিলা দনাঞ্জয়া।
  • এশিয়া কাপের পাকিস্তান দলে শান মাসুদ
    এশিয়া কাপের জন্য পাকিস্তান দলে ফিরেছেন শান মাসুদ। বাদ পড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ।
  • বোলিংয়ে বৈচিত্র্য আনার চেষ্টায় আবু হায়দার
    মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের সঙ্গে চতুর্থ পেসার হিসেবে এশিয়া কাপের দলে থাকা আবু হায়দার জানেন, একাদশে জায়গা পাওয়ার লড়াইটা হবে ভীষণ কঠিন। তবে অভিষেক নিয়ে এখনই খুব বেশি ভাবতে চান না বাঁহাতি এই পেসার। টুর্নামেন্টের জন্য নিজেকে ভালোভাবে প্রস্তুত করে তৈরি থাকতে চান মাঠে নামার জন্য। তাই খাটছেন বোলিংয়ে বৈচিত্র্য আনতে।
  • আরেকটা সিরিজ নাহয় এভাবে খেললাম: সাকিব
    হজ থেকেই সরাসরি যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল পরিবারের সঙ্গে ছুটি কাটাতে। কিন্তু সেই সিদ্ধান্ত বদলে এক দিনের জন্য ফিরতে হয়েছিল দেশে। আরেকটি সিদ্ধান্ত যে নেওয়ার বাকি ছিল! সেই সিদ্ধান্ত স্বস্তি হয়ে এসেছে বাংলাদেশ দলের জন্য। আঙুলের অস্ত্রোপচার পিছিয়ে দিয়ে এশিয়া কাপে খেলছেন সাকিব আল হাসান। ছুটি শেষে যুক্তরাষ্ট্র থেকেই সরাসরি দলের সঙ্গে যোগ দেবেন দুবাইয়ে। ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের অলরাউন্ডার কথা বললেন অস্ত্রোপচার পেছানো, তিন নম্বরে খেলা ও আসছে এশিয়া কাপ নিয়ে।
  • স্লগ ওভারের দুর্বলতা কাটাতে ম্যাকেঞ্জির রেসিপি
    বল স্টেডিয়াম পার হয়ে যাক বা আছড়ে পড়ুক গ্যালারিতে, কিংবা সীমানা পার হোক কোনো রকমে, রান মিলবে ছয়ই। পেশী শক্তিতে বাংলাদেশের ব্যাটসম্যানরা পিছিয়ে থাকতে পারে, তবে লড়াইয়ে পেছনে দেখতে চান না নিল ম্যাকেঞ্জি। শট খেলার সময় ভালো পজিশনে যাওয়া, গ্যাপ বের করা, বুদ্ধিমত্তা আর স্কিল হিটিং, এসব দিয়ে বাংলাদেশের ব্যাটিং কোচ পুষিয়ে দিতে চান পাওয়ার হিটিংয়ের ঘাটতি।
  • চার স্পিনার নিয়ে এশিয়া কাপে আফগানিস্তান
    এশিয়া কাপের আফগানিস্তান দলে ডাক পেয়েছেন চার স্পিনার। তিন নিয়মিত মুখ মোহাম্মদ নবি, রশিদ খান ও মুজিব উর রহমানের সঙ্গে দলে আছেন শরাফউদ্দিন আশরাফ।
  • চ্যাম্পিয়ন হতে চাই, বললেন মিঠুনও
    ‘বিশ্বাস রাখতে হবে যেন চ্যাম্পিয়ন হতে পারি’-প্রস্তুতি শুরুর প্রথম দিন সতীর্থদের এই কথা বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। সেই মন্ত্র সতীর্থরা হৃদয়ে ধারণ করেছেন বেশ ভালোভাবেই। গত কয়েকদিনে দলের কয়েকজন ক্রিকেটার যেমন বলেছেন, সেই একই কথা শোনা গেল দলে ফেরা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের কণ্ঠেও। এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ।
  • শ্রীলঙ্কার এশিয়া কাপ দলে ফিরলেন মালিঙ্গা
    নির্বাচকদের উপেক্ষা ছিল, টিম ম্যানেজমেন্টের ছিল দ্বিধা। পক্ষে ছিল না বয়সও। তবে তিনি হাল ছাড়েননি। ফিটনেস নিয়ে কাজ করছিলেন। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে যাচ্ছিলেন। অবশেষে ফেরার সেই লড়াইয়ে জিতলেন লাসিথ মালিঙ্গা। অভিজ্ঞ পেসার জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার এশিয়া কাপ দলে।
  • এশিয়া কাপের ভারত দলে নেই কোহলি
    নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই এশিয়া কাপের দল ঘোষণা করেছে ভারত। অধিনায়কের দায়িত্ব পালন করবেন উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা।
  • এশিয়া কাপ ‘চ্যালেঞ্জিং’ বলেই দলে সাকিব
    অস্ত্রোপচার অবধারিত। অন্তত একটি টুর্নামেন্ট বা সিরিজকে বিসর্জন দিতেই হবে। প্রশ্ন ছিল, সেটি কোনটি? সাকিব আল হাসান আর বিসিবির আলোচনায় আপাতত সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে এশিয়া কাপ। এই টুর্নামেন্ট খেলার পর আঙুলের অস্ত্রোপচার করাবেন সাকিব।
  • সামর্থ্যের পুরোটা দেওয়ার আশা মুস্তাফিজের
    চোট থেকে ফিরে নিজের সেরাটা দিতে সংগ্রাম করতে হচ্ছে মুস্তাফিজুর রহমানকে। বাঁহাতি এই পেসার মনে করছেন, আপাতত নিজের সামর্থ্যের কেবল ৬০ শতাংশ দিতে পারছেন তিনি।
  • সাকিবকে রেখেই এশিয়া কাপের দল
    স্কোয়াড একরকম তৈরিই ছিল। অপেক্ষা ছিল কেবল হজ থেকে সাকিব আল হাসানের ফেরার। বুধবার রাতে ফিরেছেন সাকিব। কথা বলে সিদ্ধান্ত হলো তার আঙুলের অস্ত্রোপচার আপাতত পিছিয়ে দেওয়ার। এই অলরাউন্ডারকে রেখেই তাই ঘোষণা করা হয়েছে এশিয়া কাপ ক্রিকেটের বাংলাদেশ দল।
  • আফগান স্পিনারদের সামলানোর আত্মবিশ্বাস সৌম্যর
    এশিয়া কাপে রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবি যে বাংলাদেশের জন্য বড় হুমকি হবেন, তা নিয়ে কোনো সংশয় নেই সৌম্য সরকারের মনে। তবে বাঁহাতি এই ওপেনার আত্মবিশ্বাসী, টি-টোয়েন্টিতে তিন আফগান স্পিনার যেভাবে ব্যাটসম্যানদের চাপে রেখেছিলেন ওয়ানডেতে তা পারবে না। কারণ, ওয়ানডের ভাষা খুব ভালো করে জানা বাংলাদেশের ব্যাটসম্যানদের।
  • এক হাতের অনুশীলনে ‘সহজ হবে’ দুই হাতের ক্যাচ
    সূচীতে ছিল জিম আর ফিল্ডিং সেশন। সেই ফিল্ডিং সেশনের অনেকটা জুড়ে দেখা গেল ব্যতিক্রমী এক অনুশীলন। অনেকটা সময় ধরে ক্রিকেটারদের এক হাতে লং ক্যাচ নেওয়া অনুশীলন করালেন কোচ স্টিভ রোডস। পরে দলের প্রতিনিধি হয়ে মেহেদী হাসান মিরাজ জানালেন, ম্যাচে কাজটা সহজ করে তুলতেই এই কঠিন অনুশীলন।
  • এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ
    গত তিন আসরের দুটিতে একটুর জন্য পাওয়া যায়নি শিরোপার স্বাদ। এবার আর শেষ পদক্ষেপে থমকে যেতে চায় না দল। এশিয়া কাপে বাংলাদেশের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। প্রস্তুতির প্রথম দিনে সতীর্থদের সেই বিশ্বাস নিয়েই ছুটতে বলেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • পিএসএলের অভিজ্ঞতা এশিয়া কাপে কাজে লাগাতে চান তামিম
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) দুবাই ও আবু ধাবিতে খেলার অভিজ্ঞতা আছে তামিম ইকবালের। এবার এশিয়া কাপ হবে এই দুই ভেন্যুতেই। দলের প্রস্তুতিপর্ব ও পরিকল্পনায় নিজের অভিজ্ঞতা থেকে যতটা পারা যায় সাহায্য করবেন বলে জানিয়েছেন বাংলাদেশের এই ওপেনার।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াইয়ে শুরু এশিয়া কাপ
    এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুবাইয়ে এই ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। ‘বি’ গ্রুপে এই দুই দলের সঙ্গী আফগানিস্তান।