• দক্ষিণ আফ্রিকার দিনে পিছিয়ে নেই বাংলাদেশও
    দিনের শেষ বলটি অনায়াসে ছেড়ে দিলেন ভিয়ান মুল্ডার। টিভি ক্যামেরার চোখ গেল তখন ড্রেসিং রুমে, ডিন এলগার তালি দিয়ে হাসিমুখে তাকালেন পাশের সতীর্থের দিকে। এই ছবিই বলে দেয়, দক্ষিণ আফ্রিকা অধিনায়ক বেশ খুশিই। দিন শেষে তারা এগিয়ে নিশ্চিতভাবেই। তবে স্কোরকার্ড এটিও বলবে, দিনটি খুব খারাপ কাটেনি বাংলাদেশেরও।
  • বাংলাদেশ সিরিজ প্রোটিয়া ক্রিকেটারদের জন্য ‘আনুগত্যের পরীক্ষা’
    জাতীয় দলের হয়ে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ নাকি আইপিএল, যে কোনো একটা বেছে নিতে হবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। টেস্ট অধিনায়ক ডিন এলগারের মতে, জাতীয় দলের সিরিজের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির সূচি সাংঘর্ষিক হয়ে যাওয়ায় আনুগত‍্যের অগ্নিপরীক্ষা দিতে হবে ক্রিকেটারদের।
  • ‘ডিআরএস বিতর্কে ম্যাচের কথা ভুলে গিয়েছিল ভারত’
    কেপ টাউন টেস্টের ডিআরএস কাণ্ড নিয়ে আলোচনা চলছেই। সিরিজ শেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। তার মতে, বিতর্কিত এই ঘটনায় ভারতের ক্রিকেটারদের মনঃসংযোগ নড়ে গিয়েছিল। এতে ম্যাচটি চলে গিয়েছিল স্বাগতিকদের হাতে।
  • ডি ককের হঠাৎ অবসরে হতবাক এলগার
    টেস্ট ক্রিকেট থেকে কুইন্টন ডি ককের আচমকা অবসর মানতেই পারছেন না ডিন এলগার। সতীর্থ কিপার-ব্যাটসম্যানের সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক। তবে বিষয়টি পেছনে ফেলে ভারতের বিপক্ষে সিরিজে ঘুরে দাঁড়ানোর দিকে সতীর্থদের মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
  • শুরুর ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই
    কন্ডিশন ও উইকেট পেস সহায়ক, ওয়েস্ট ইন্ডিজের একাদশে পাঁচ পেসার। টস জিতে আগে বোলিংয়ের সুযোগ। আর কী চাই! দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিল ক্যারিবিয়ানরা। তবে ডিন এলগার ও কুইন্টন ডি ককের প্রতিরোধে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকাও। মন্থর দিন শেষে তাই দুই দলই প্রায় সমানে সমান।
  • ৬ ওয়ানডে খেলেই অধিনায়ক বাভুমা, টেস্টের নেতৃত্বে এলগার
    সীমিত ওভারের ক্রিকেটে মোটে ছয় ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। সেই টেম্বা বাভুমাকেই এই দুই সংস্করণের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ ওপেনার ডিন এলগার।
  • এলগারের ৫ রানের আক্ষেপ, মারক্রাম-দু প্লেসির ফিফটি
    দেড়শর কাছাকাছি জুটিতে দলকে ভালো শুরু এনে দিলেন এইডেন মারক্রাম ও ডিন এলগার। এরপর হঠাৎ দিক হারাতে বসেছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দলকে লিডের পথে রেখেছেন ফাফ দু প্লেসি ও টেম্বা বাভুমা। 
  • টেস্ট অধিনায়ক হতে চান এলগার
    দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নেতৃত্ব থেকে ফাফ দু প্লেসি সরে যাওয়ার পর তার সম্ভাব্য উত্তরসূরি নিয়ে চলছে আলোচনা। এর মাঝে নিজের ইচ্ছার কথা জানিয়ে রাখলেন ডিন এলগার। জানালেন, প্রস্তাব পেলে ইতিবাচকভাবে ভাববেন তিনি।
  • এলগার-ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার লড়াই
    শুরুতে দ্রুত তিন ব্যাটসম্যানের বিদায়, ১৭৮ রানের মধ্যে নেই ৫ উইকেট। চোখ রাঙাচ্ছিল ফলো-অন। দরকার ছিল বড় এক জুটির। ডিন এলগার এবং কুইন্টন ডি ককের জুটিতে চাপ কাটিয়ে উঠলো দক্ষিণ আফ্রিকা। দুই সেঞ্চুরিয়ানের ব্যাটে ভারতের বিপক্ষে তৃতীয় দিনে দারুণ লড়াই করল সফরকারীরা।
  • এলগারের রেকর্ডের পর মর্কেল, রাবাদার ছোবল
    রেকর্ড গড়া ডিন এলগারের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকা তিনশ ছাড়ানোর পর বোলিংয়ে জ্বলে উঠেছেন মর্নে মর্কেল ও কাগিসো রাবাদা। কেপ টাউন টেস্টে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা।
  • ডেসমন্ড হেইন্সের বিশ্ব রেকর্ড ছুঁলেন এলগার
    লম্বা সময় ব্যাট করাকে যেন অভ্যাসই বানিয়ে ফেলেছেন ডিন এলগার। যেটির পরিক্রমায় গড়ে ফেললেন দারুণ এক কীর্তি। ‘ক্যারিং দা ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ এর তৃতীয় নজির গড়ে ছুঁলেন ডেসমন্ড হেইন্সের রেকর্ড।
  • এলগারের সেঞ্চুরি ছাপিয়ে অস্ট্রেলিয়ার দারুণ ফেরা
    ডিন এলগার আর এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে কেপ টাউন টেস্টে বড় সংগ্রহের আশা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ সেশনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ৩৭ রানের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের তিনশ রানের আগেই থামানোর সম্ভাবনা জাগিয়েছে স্টিভেন স্মিথের দল।
  • দক্ষিণ আফ্রিকায় সেই পুরানো বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকায় এসে ব্যাটিং যেন ভুলে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কোথায় লেগ স্টাম্প, কোথায় অফ স্টাম্প যেন মনেই নেই তাদের। কোন বল ছাড়তে হবে, কোনটা খেলতে হবে সেই বোধও বোধহয় গুলিয়ে গেছে। দিতে হয়েছে তার মাশুল, পেতে হয়েছে প্রথম টেস্টের চেয়েও বড় হারের তেতো স্বাদ।
  • প্রথম দিনই নিয়ন্ত্রণ হারিয়েছে বাংলাদেশ
    বাংলাদেশ দলে চারটি পরিবর্তন, তার তিনটিই বোলিংয়ে। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে পড়েনি তার কোনো ছাপ। ডিন এলগার আর এইডেন মারক্রামের সেঞ্চুরির পর হাশিম আমলা আর ফাফ দু প্লেসির জুটিতে বিশাল সংগ্রহ গড়ার পথে দক্ষিণ আফ্রিকা।
  • পরিকল্পনাহীন বোলিংয়ে বিপদে বাংলাদেশ
    শুরুতেই পরিকল্পনার ঘাটতি; ব্যাটিং উইকেটে টসে জিতে প্রতিপক্ষকে পাঠানো ব্যাটিংয়ে। বেছে নিয়েও বোলিংয়ে নেই পরিকল্পনা। দক্ষিণ আফ্রিকায় প্রথম পরীক্ষায় প্রোটিয়া আগুনে পুড়ল বাংলাদেশ।
  • এলগারের সেঞ্চুরিতে উদ্ধার দক্ষিণ আফ্রিকা
    টস জিতে ফাফ দু প্লেসি এমন সিদ্ধান্ত নিলেন, গত ৬ বছরে যে পথে পা বাড়াননি কেউ। ২০১১ সালের জানুয়ারি থেকে টানা ২২ টেস্ট পর নিউ জিল্যান্ডের মাটিতে টস জিতে ব্যাটিং নিলেন কেউ! শুরুটা যেমন ছিল, তাতে মনে হচ্ছিলো সিদ্ধান্তের জন্য পস্তাবেন প্রোটিয়া অধিনায়ক। তবে ডিন এলগারের দারুণ সেঞ্চুরিতে দূর হয়েছে দুর্ভাবনা।
  • প্রোটিয়া পেসারদের তোপে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    কাগিসো রাবাদা-ভার্নন ফিল্যান্ডারের আগুন ঝরানো বোলিংয়ে শ্রীলঙ্কার পতনের শুরুটা হয়েছিল আগের দিন। উইকেট শিকারের সে উৎসবে শনিবার যোগ দিলেন ওয়েন পার্নেল ও নতুন মুখ ডুয়ানে অলিভিয়ের। তাতে ন্যূনতম প্রতিরোধও গড়তে পারল না অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল। তিন দিনেই ইনিংস ও ১১৮ রানে জিতে অতিথিদের হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা।
  • এলগারের শতকে দক্ষিণ আফ্রিকার দিন
    পেস সহায়ক উইকেটে শ্রীলঙ্কার শুরুটা ছিল দারুণ। প্রথম ওভারেই ফিরিয়েছিল আগের ম্যাচের সেরা স্টিভেন কুককে। প্রথম সেশনে ফিরেন হাশিম আমলা, জেপি দুমিনিও। তবে শুরুর সাফল্য ধরে রাখতে পারেনি অতিথিরা। ডিন এলগারের ষষ্ঠ শতকে কেপ টাউন টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।  
  • অস্ট্রেলিয়াকে বিশাল লক্ষ্য দেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা
    জেপি দুমিনি ও ডিন এলগারের শতকে পার্থ টেস্টে অস্ট্রেলিয়াকে বিশাল লক্ষ্য দেওয়ার পথে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেট হাতে নিয়ে অতিথিরা এগিয়ে রয়েছে ৩৮৮ রানে।