• অনুশীলনে অনেক কষ্ট হয়েছে: এনামুল
    লম্বা বিরতিতে কিছুটা তো মরচে ধরেছেই। মাঠে নেমেই এনামুল হক টের পেলেন, মানিয়ে নিতে সংগ্রাম করতে হচ্ছে। তরুণ এই কিপার-ব্যাটসম্যান জানালেন, একক অনুশীলনে তার প্রথম দিনটা ছিল বেশ কষ্টকর।
  • সেরা ফিল্ডার: এনামুল জুনিয়রের পছন্দ মাশরাফি-জুনায়েদ
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্ব নিয়ে আলোচনা তো চলে হরদম। বোলিংয়ের কথাও হয় প্রচুর, টুকটাক উঠে আসে ব্যাটিং। এনামুল হক জুনিয়রের মতে, এসব নিয়ে আলোচনা বেশি বলেই মাশরাফির ফিল্ডিং পড়ে থাকে আড়ালে। বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার হিসেবে এনামুল বেছে নিয়েছেন মাশরাফিকে। পাশাপাশি সেরা হিসেবে এই বাঁহাতি স্পিনারের আরেক পছন্দও বেশ কৌতুহল জাগানিয়া, জুনায়েদ সিদ্দিক।
  • এলিট প্যানেলে বাংলাদেশের আম্পায়ার কবে?
    দিন কয়েক আগে ২০২০-২১ মৌসুমের জন্য এলিট প্যানেল আম্পায়ারদের নাম ঘোষণা করেছে আইসিসি। যথারীতি সেখানে নেই বাংলাদেশের কেউ। নানা বাস্তবতা বলছে, নিকট ভবিষ্যতেও এলিট প্যানেলে বাংলাদেশের কারও জায়গা পাওয়ার সম্ভাবনা সামান্য। আম্পায়ারদের মানোন্নয়নে তাই ট্রেনিং ও এডুকেশন প্রোগ্রামে পরিবর্তন আনছে বিসিবি।
  • ব্যর্থ মাহমুদউল্লাহ, এনামুল-মাহমুদের ব্যাটে রান
    উইকেট ছিল সবুজাভ। শুরুর কঠিন সময় পেরিয়ে দক্ষিণাঞ্চলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন দুই ওপেনার ফজলে মাহমুদ ও এনামুল হক। শেষ সেশনে দ্রুত কিছু উইকেট নিয়ে যদিও লড়াইয়ে ফিরেছে পূর্বাঞ্চল, তবে দক্ষিণাঞ্চলের রান ছাড়িয়ে গেছে তিনশ। দলের এমন দিনেও অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি টেস্ট দলে জায়গা হারানো মাহমুদউল্লাহ।
  • দুই জোড়া সেঞ্চুরিতে তুষারের পাশে এনামুল
    প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দলকে এনে দিলেন বড় সংগ্রহ। দ্বিতীয় ইনিংসেও পেলেন তিন অঙ্কের দেখা, ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ে দলকে জেতালেন দশ উইকেটে। প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচের দুই ইনিংসে দ্বিতীয়বারের মতো সেঞ্চুরি করলেন এনামুল হক বিজয়। বসলেন তুষার ইমরানের পাশে।
  • আফিফের সেঞ্চুরি, এনামুলের জোড়া সেঞ্চুরি
    আগের দিনের সম্ভাবনাময় ইনিংসটিকে শেষ দিনে তিন অঙ্কে নিয়ে গেলেন আফিফ হোসেন। তবে দিনের সব আলো কেড়ে নিলেন এনামুল হক। এবারের বিসিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে ম্যাচে করলেন জোড়া সেঞ্চুরি।তার পাশাপাশি শাহরিয়ার নাফিসের ফিফটিতে আসরে প্রথম জয় পেয়েছে দক্ষিণাঞ্চল।
  • এনামুল-সোহান-মেহেদির সেঞ্চুরি
    নতুন বলে দক্ষিণাঞ্চলকে কাঁপিয়ে দিলেন রেজাউর রহমান। তবে এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহান ও মেহেদি হাসানের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল দলটি। প্রথম দিনেই তাদের সংগ্রহ ছাড়িয়ে গেছে চারশ।
  • এনামুলের শূন্যের রেকর্ড
    রেকর্ডটিতে এতদিন যৌথভাবে ছিল তার নাম। এনামুল হক এবার সেটি একার করে নিলেন। তবে এমন এক রেকর্ড, যেটি চান না কোনো ক্রিকেটারই। বিপিএলে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড এখন এককভাবে এনামুলের।
  • ‘দেশি কোচকে মনের কথা বলা সহজ’
    কোচের সঙ্গে যোগাযোগের দিক থেকে বাকি দলগুলোর চেয়ে নিজেদের একটু এগিয়ে রাখছেন এনামুল হক। কারণ, একমাত্র ঢাকা প্লাটুন দলেই আছেন স্থানীয় কোচ। মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে যে কোনো সময়ে মনের কথা খুলে বলতে পারেন দলের সবাই।
  • মাশরাফি-তামিমকে একসঙ্গে পেয়ে রোমাঞ্চিত এনামুল
    পাঁচ সিনিয়র ক্রিকেটারের কারোরই সাধারণত বিপিএলে এক দলে খেলার সুযোগ হয় না। বঙ্গবন্ধু বিপিএল সেই সুযোগ করে দিয়েছে। একই দলে আছেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। এনামুল হক মনে করছেন, অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের উপস্থিতি অনেক বেশি উজ্জীবিত রাখবে ঢাকা প্লাটুনকে।
  • ম্যাচে জোড়া সেঞ্চুরি এনামুলের
    জাতীয় লিগের এবারের আসরে প্রথম ব্যাটসম্যান হিসেবে ম্যাচে জোড়া সেঞ্চুরি করেছেন এনামুল হক। তৃতীয় রাউন্ডে ঢাকার বিপক্ষে দুই ইনিংসেই সেঞ্চুরি তুলে নিয়েছেন খুলনার ডানহাতি এই ওপেনার।
  • সাইফ-রকিবুলের পর এনামুল-ইমরানের ফিফটি
    সাইফ হাসান ও রকিবুল হাসানের ফিফটিতে ভালোই জবাব দিচ্ছিল ঢাকা। কিন্তু মেহেদি হাসান আর আব্দুর রাজ্জাকের স্পিনে ধ্বসে পড়ল সেই প্রতিরোধ। পরে এনামুল হক ও ইমরানউজ্জামানের ফিফটিতে বড় লিডের পথে রয়েছে খুলনা।
  • বাংলাদেশ 'এ' দলকে উড়িয়ে দিল আফগানরা
    শ্রীলঙ্কা সফরের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করলেন মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও এনামুল হক। তাদের ব্যর্থতার দিনে আফগানিস্তান ‘এ’ দলের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ ‘এ’ দল।
  • এনামুলকে দলে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক
    ঘরোয়া ক্রিকেটে ভালো খেলার পুরস্কার পেলেন এনামুল হক। এক বছর পর ফিরলেন জাতীয় দলে। তবে শ্রীলঙ্কা সফরের দলে জায়গা পেতে ভালো খেলে যাওয়াই যথেষ্ট ছিল না। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, অনেক কিছুর যোগফলে ১৪ সদস্যের দলে এসেছেন এনামুল।
  • এনামুলের সেঞ্চুরির পর সানজামুলের ৩ উইকেট
    দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন এনামুল হক। তবুও আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়তে পারলো না বাংলাদেশ ‘এ’ দল। এরপরও সানজামুল ইসলামের দারুণ বোলিংয়ে প্রথম চার দিনের ম্যাচে লিড নেওয়ার আশা জাগিয়েছে স্বাগতিকরা।
  • এনামুলের ফিফটি, ব্যর্থ ইমরুল-রকিবুল
    প্রথম চার দিনের ম্যাচের শুরুর দিনে রাজত্ব করলো বৃষ্টি। এর ফাঁকে যতটুকু খেলা সম্ভব হলো তাতে বাংলাদেশ ‘এ’ দলকে কাঁপিয়ে দিলেন ইয়ামিন আহমাদজাই। আফগানিস্তান ‘এ’ দলের এই পেসারের ছোবল এড়িয়ে লড়াকু ব্যাটিংয়ে ফিফটি করেছেন এনামুল হক। ব্যর্থ অভিজ্ঞ দুই ব্যাটসম্যান ইমরুল কায়েস ও রকিবুল হাসান।
  • এলিট প্লেয়ার্স স্কিল ক্যাম্পে এনামুল-তাসকিন
    ঘরোয়া ক্রিকেটে ভালো করা ক্রিকেটারদের নিয়ে শুরু হয়েছে এলিট প্লেয়ার্স স্কিল ক্যাম্প। এনামুল হক, তাসকিন আহমেদের মতো তরুণদের সঙ্গে আছেন জহুরুল ইসলাম-রকিবুল হাসানের মতো অভিজ্ঞরা।
  • এনামুলের সেঞ্চুরিতে আবাহনীকে হারাল প্রাইম ব্যাংক
    টানা তৃতীয় সেঞ্চুরিতে ভিত গড়ে দিলেন এনামুল হক। সঙ্গ পেলেন ছন্দে থাকা ভারতীয় ব্যাটসম্যান অভিমান্যু ঈশ্বরণের। শেষটায় ঝড় তুলে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন আরিফুল হক। ওয়াসিম জাফর, নাজমুল হোসেন শান্ত ও মোসাদ্দেক হোসেনের ব্যাটে দারুণ লড়াই করলেও শেষরক্ষা করতে পারল না আবাহনী। রোমাঞ্চকর লড়াইয়ে জিতল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • টানা তিন সেঞ্চুরিতে আশরাফুলের পাশে এনামুল
    গত আসরের শেষ দিকে কীর্তিটা গড়েছিলেন মোহাম্মদ আশরাফুল। প্রথম ক্রিকেটার হিসেবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে করেছিলেন টানা তিন ম্যাচে সেঞ্চুরি। এবার আবাহনীর বিপক্ষে সেঞ্চুরি করে তার পাশে বসলেন এনামুল হক।
  • এনামুল-ঈশ্বরণের সেঞ্চুরিতে জিতল প্রাইম ব্যাংক
    টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব অধিনায়ক এনামুল হক। এক আসর পর ফিরেই সেঞ্চুরি করলেন অভিমান্যু ঈশ্বরণ। প্রায় সাড়ে তিনশ রানের বড় লক্ষ্য তাড়ায় লড়াইয়ে ছিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। তবে তাদের চেষ্টায় জল ঢেলে দিল বৃষ্টি; বৃষ্টি আইনে জিতে গেল প্রাইম ব্যাংক।
  • এনামুলের সেঞ্চুরিতে রূপগঞ্জকে উড়িয়ে দিল প্রাইম ব্যাংক
    দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন মোহর শেখ। সঙ্গত করলেন অন্য বোলাররা। দেড়শ ছাড়িয়েই গুটিয়ে গেল লেজেন্ডস অব রূপগঞ্জ। ছোট লক্ষ্য তাড়ায় দলকে পথ দেখালেন এনামুল হক। অধিনায়কের সেঞ্চুরিতে সহজেই জিতল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • এনামুল ১৮০, সানজামুলের ৬ উইকেট
    ডাবল সেঞ্চুরির আশা জাগিয়েও পারলেন না এনামুল হক। তাকে থামিয়ে তৃতীয় দিন শিকার শুরু করা সানজামুল ইসলাম নিলেন ছয় উইকেট। তবে ততক্ষণে বিশাল সংগ্রহ গড়ে ফেলেছে দক্ষিণাঞ্চল। দ্বিতীয় ইনিংসে দ্রুত উত্তরাঞ্চলের ৫ উইকেট তুলে নিয়ে জয়ও দেখছে দলটি।
  • এনামুল, আল আমিন জুনিয়রের সেঞ্চুরি
    বিসিএলের ষষ্ঠ ও শেষ রাউন্ডে সেঞ্চুরি পেলেন এনামুল হক ও আল আমিন জুনিয়র। তাদের ব্যাটে উত্তরাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিডের আশা জাগিয়েছে দক্ষিণাঞ্চল।
  • এনামুলের সেঞ্চুরি
    দায়িত্বশীল এক ইনিংসে সময়ের দাবি মেটালেন এনামুল হক। ডানহাতি এই ব্যাটসম্যানের লড়িয়ে সেঞ্চুরিতে ম্যাচ পূর্বাঞ্চলের সঙ্গে ড্র করতে পারল ফলো অনে পড়া দক্ষিণাঞ্চল।
  • আবারও বড় ইনিংসের সুযোগ হাতছাড়া এনামুল-সৌম্যর
    আগের রাউন্ডেই ফিফটি পেরিয়ে তিন অঙ্কে যেতে পারেননি দুজন। জাতীয় লিগে আবারও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন জাতীয় দলের বাইরে থাকা সৌম্য সরকার ও এনামুল হক। এ দিন আরেকটি সেঞ্চুরির আশা জাগিয়ে পারেননি তুষার ইমরানও।
  • বড় ইনিংসের সুযোগ হাতছাড়া এনামুল-সৌম্যর
    জাতীয় দলের জায়গা হারিয়েছেন দুজন। আবার নির্বাচকদের মন জয় করতে চাই ধারাবাহিক ভাবে বড় ইনিংস। জাতীয় লিগের প্রথম রাউেন্ড দুজনই করেছিলেন সেঞ্চুরি। আবারও তাদের সামনে এসেছিল বড় ইনিংসের সুযোগ। কিন্তু সুযোগটা নিতে পারেননি এনামুল হক ও সৌম্য সরকার।
  • শেষ দিনে এনামুল, সৌম্যর সেঞ্চুরি
    ছন্দে ফেরার ইঙ্গিত এনামুল হক ও সৌম্য সরকারের ব্যাটে। জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের শেষ দিনে সেঞ্চুরি করেছেন খুলনার এই দুই তরুণ ব্যাটসম্যান।
  • ঘুরে দাঁড়ানোর আশায় এনামুল
    ভিন্ন বল, ভিন্ন পোশাক। ভিন্ন ধরন, ভিন্ন সংস্করণ। টেস্ট সিরিজের পর এবার বাংলাদেশের সামনে ওয়ানডের চ্যালেঞ্জ। দলেও অনেক পরিবর্তন। টেস্ট দলে না থাকা ৭ জন ক্রিকেটার থাকছেন ওয়ানডেতে। তাদেরই একজন, এনামুল হকের বিশ্বাস, ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে দল।
  • বাংলাদেশ ‘এ’ দলে এনামুল ও এবাদত
    ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে ওয়ানডে দলে ফেরার সম্ভাবনা প্রবল এনামুল হকের। ম্যাচ অনুশীলনের জন্য এই টপ অর্ডার ব্যাটসম্যান ও কিপারকে ডাকা হয়েছে বাংলাদেশ ‘এ’ দলে। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে আনঅফিসিয়াল টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের স্কোয়াডে জায়গা পেয়েছেন দুই পেসার এবাদত হোসেন ও শরিফুল ইসলামও।
  • ৪ সেঞ্চুরির ম্যাচ জিতল রেকর্ড গড়া আবাহনী
    এক দলের হয়ে সেঞ্চুরি করেছেন দুই ওপেনার। প্রতিপক্ষের জবাব তিন ও চারে নামা দুই ব্যাটসম্যানের ঝড়ো সেঞ্চুরিতে। রেকর্ড উদ্বোধনী জুটিতে প্রথম দল উঠেছে দলীয় রান রেকর্ডের চূড়ায়। অপর দলের জবাবও হচ্ছিল দারুণ। কিন্তু বাগড়া দিল বৃষ্টি। পাল্টে দিল চিত্র। বদলে যাওয়া সমীকরণের সঙ্গে আর পাল্লা দিতে পারেনি প্রাইম দোলেশ্বর। ম্যাচ জিতে শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল আবাহনী।
  • পাঁচশ ছাড়িয়ে মেনারিয়া, মজিদ, নাঈম
    ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রাথমিক পর্বে সবচেয়ে বড় চমক ছিল খেলাঘর সমাজ কল্যাণ সমিতি। এই দলকে প্রথমবারের মতো সুপার সিক্সে নিয়ে যাওয়ায় সবচেয়ে বড় অবদান অশোক মেনারিয়ার। ভারতীয় এই অলরাউন্ডার লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক।
  • মোহামেডানকে উড়িয়ে দিল আবাহনী
    দুর্দান্ত গতিতে ছুটে চলা আবাহনীর সামনে টিকতে পারল না মোহামেডান। চিরপ্রতিদ্বন্দ্বীদের উড়িয়ে দিয়ে লিগে ষষ্ঠ জয় পেয়েছে নাসির হোসেনের দল। অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল মাশরাফি বিন মুর্তজা। ফিফটি পেয়েছেন এনামুল হক ও অধিনায়ক নাসির।
  • এনামুলের সেঞ্চুরির পর মাশরাফির ৫ উইকেট
    প্রিমিয়ার লিগের চলতি আসরে নিজের প্রথম সেঞ্চুরি পেলেন এনামুল হক। মাঝের দুই ম্যাচে উইকেট না পাওয়া মাশরাফি বিন মুর্তজা ফিরলেন স্বরূপে। দুই জনের নৈপুণ্যে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে টানা পঞ্চম জয় পেল আবাহনী।
  • সাইফ, এনামুলের ব্যাটে জয়রথে আবাহনী
    ব্যাটিংয়ে প্রায় একাই লড়লেন আব্দুল মজিদ। বোলিংয়ে এগিয়ে আসতে পারলেন না লেজেন্ডস অব রূপগঞ্জের কেউই। দুই ওপেনার সাইফ হাসান ও এনামুল হকের ফিফটিতে টানা চতুর্থ জয় পেয়েছে আবাহনী।
  • আবাহনীতে মাশরাফি, এনামুল
    প্লেয়ার্স ড্রাফটের পর সমঝোতার ভিত্তিতে খেলোয়াড়দের দল বদলের সুযোগ দিয়েছিল সিসিডিএম। সেই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের শক্তি আরও বাড়িয়েছে আবাহনী। দলে নিয়েছে মাশরাফি বিন মুর্তজা ও এনামুল হককে।   
  • ‘ইমরুলের দলে আসা কোনো ইঙ্গিত নয়’
    আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা এনামুল হক প্রত্যাশা পূরণ করতে পারেননি প্রাথমিক পর্বে। ফাইনালের স্কোয়াডে ফেরানো হয়েছে ইমরুল কায়েসকে। দুয়ে দুয়ে চার মিলিয়ে হয়তো বলা যায় তামিম ইকবালের সঙ্গে ইনিংস ওপেন করতে পারেন এই বাঁহাতি। মাশরাফি বিন মুর্তজার মতে, সমীকরণ এত সহজ নয়।
  • এনামুলের ব্যাটিং নিয়ে চিন্তায় বাংলাদেশ
    ওপেনিং জুটিতে তামিম ইকবালের নির্ভরযোগ্য একজন সঙ্গী খুঁজছে বাংলাদেশ লম্বা সময় ধরে। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ বছর কাটিয়ে দেওয়া তামিম এখনও পাননি একজন স্থায়ী সঙ্গী। ঘরোয়া ক্রিকেটে রান করে ফেরা এনামুল হক আন্তর্জাতিক ক্রিকেটে সংগ্রাম করছেন। তাই উদ্বোধনী জুটি নিয়ে চিন্তা রয়েই গেছে মাশরাফি বিন মুর্তজার। 
  • এনামুল বড় রানের খুব কাছে আছে: তামিম
    আন্তর্জাতিক ক্রিকেটে পায়ের নিচে মাটি খুঁজে ফেরা এনামুল হকের পাশে দাঁড়িয়েছেন তামিম ইকবাল। তরুণ সতীর্থের ব্যাটিংয়ে ইতিবাচক অনেক কিছু খুঁজে পাচ্ছেন দেশসেরা এই ওপেনার। তিনি মনে করেন, শিগগির বড় ইনিংস দেখা যাবে এনামুলের ব্যাটে থেকে।
  • ‘বাংলাদেশ এখন অনেক বড়’
    প্রায় তিন বছর পর ফিরেছেন দলে। ফিরে দেখছেন ড্রেসিং রুমের বদলে যাওয়া আবহ। উপলব্ধি করতে পারছেন ড্রেসিং রুমের ওজনও, যেটি এখন অর্জন ও অভিজ্ঞতায় দারুণ সমৃদ্ধ। নিজেকে এই ড্রেসিং রুমের উপযুক্ত করে তুলতে চান এনামুল হক।
  • দল খুশি, তাই এনামুলও খুশি
    শুরুটা সম্ভাবনাময় ছিল দুই ইনিংসেই। কিন্তু ভালো শুরুটাকে বড় ইনিংসে রূপ দিতে পারেনি কোনোটাতেই। তাতে আক্ষেপ কিছুটা আছে এনামুল হকের।তবে তৃপ্তির পাল্লা আরও বেশি ভারী। দল যেভাবে চেয়েছে, সেভাবে তো খেলতে পারছেন।
  • তামিমের কাছ থেকে শিখছেন এনামুল
    ২০১৫ সাল থেকে ওয়ানডেতে সময়টা দুর্দান্ত কাটছে তামিম ইকবালের। এই সময়ে পেয়েছেন পাঁচটি সেঞ্চুরি। নিয়মিত বড় ইনিংস খেলার কৌশলটা বাঁহাতি এই ওপেনারের কাছ থেকে শিখতে চান এনামুল।
  • শাহরিয়ারের রেকর্ড ছুঁলেন এনামুল
    আকিলা দনঞ্জয়ার গুগলি পড়তে পেরে দারুণ লফটেড শট। বল ছাড়িয়ে গেল সীমানা। এনামুল হক ছুঁলেন হাজার রানের সীমানা। স্পর্শ করলেন একটি রেকর্ডও।
  • এনামুল এখন আরও ‘অভিজ্ঞ’
    ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে চোট পেয়ে মাঠ ছাড়লেন। সেই থেকে ছিলেন ওয়ানডে দলেরও বাইরে। ওই বছরই নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ সেটিই সবশেষ। মাঝে লম্বা বিরতি। অথচ এই বিরতির সময়টিতেই নাকি আরও অভিজ্ঞ হয়ে উঠেছেন এনামুল হক!
  • মায়ের চাওয়ায় এনামুলের কেশবিন্যাস
    মহেন্দ্র সিং ধোনির মতই ৭ নম্বর জার্সি পরে খেলেন। দুজনই উইকেটকিপার ব্যাটসম্যান। ক্যারিয়ারের শুরুর দিকের ধোনির মতই সম্প্রতি রেখেছেন লম্বা চুল। ধোনিকে অনুকরণ করেই কি এই পরিবর্তন? এনামুল হক যেন প্রশ্নটির জন্য প্রস্তুতই ছিলেন। জানালেন, কাউকে অনুকরণ করে নয়, তার এই ‘কেশ চর্চা’ বিশেষ একজনের চাওয়ায়।
  • দল নির্বাচনের ব্যাখ্যায় মিনহাজুল
    সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সের বিচারে ওয়ানডে দল থেকে সৌম্য সরকার, তাসকিন আহমেদ আর লিটন দাসের বাদ পড়া অনুমিতই ছিল। ঘরোয়া ক্রিকেটের দারুণ পারফরম্যান্সে দরজায় কড়া নাড়ছিলেন এনামুল হক, মোহাম্মদ মিঠুন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন দিলেন দল নির্বাচনের ব্যাখ্যা।
  • ফিরলেন এনামুল-মিঠুন, বাদ তাসকিন-সৌম্য
    ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছিলেন কাঁধে। সেই যে ছিটকে গেলেন, গত প্রায় তিন বছর এনামুল হক ছিলেন ওয়ানডে দলের বাইরে। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সে অবশেষে ফিরলেন দলে। ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কা সিরিজের প্রাথমিক দলে জায়েদ-সাদমান-মেহেদি
    বিপিএল ও জাতীয় ক্রিকেট লিগের পারফরম্যান্সের পুরস্কার মিলবে এবার- এমন আভাস মিলেছিল আগেই। দুই টুর্নামেন্টে নিজেদের মেলা ধরা ক্রিকেটাররা ডাক পেয়েছেন বাংলাদেশের প্রাথমিক দলে।
  • এনামুলের আরেকটি ডাবল সেঞ্চুরি
    জাতীয় ক্রিকেট লিগে এবারের আসরের আগে এনামুল হকের ডাবল সেঞ্চুরি ছিল না একটিও। তরুণ এই ওপেনার এক আসরে করে ফেললেন দুটি ডাবল সেঞ্চুরি। তার ২০২ রানের ওপর ভর করে ইনিংস ব্যবধানে জয়ের আশা জাগিয়েছে খুলনা।