• তানজিদের তাণ্ডব, আকবরের ঝড়
    একদিনের ম্যাচটি স্ট্রোকের ঝলকে মাতিয়েছিলেন তানজিদ হাসান তামিম। এবার টি-টোয়েন্টি ম্যাচে উপহার দিলেন বিধ্বংসী ব্যাটিং। ব্যাট হাতে ঝড় তুললেন আকবর আলিও। বোলিংয়ে ঔজ্জ্বল্য ছড়ালেন আফিফ হোসেন, রেজাউর রহমান রাজা ও মুকিদুল ইসলাম।
  • মুশফিককে দেখে অনুপ্রাণিত হৃদয়
    মুশফিকুর রহিমের নিবেদন, পরিশ্রম ও শৃঙ্খলার চর্চা বাংলাদেশের ক্রিকেটে হয় নিয়মিতই। আগে সেসব শুনেছেন, নানা মাধ্যমে জেনেছেন ও দূর থেকে দেখেছেন তৌহিদ হৃদয়। এবার কাছ থেকে দেখার সুযোগও হয়েছে তার। প্রেসিডেন্ট’স কাপে একই দলে খেলেছেন এই দুজন। মাঠের বাইরের মুশফিককে কাছ থেকে দেখে দারুণ অনুপ্রাণিত তরুণ ব্যাটসম্যান হৃদয়।
  • মাহমুদউল্লাহর উপহার পেয়ে রোমাঞ্চিত মাহমুদুল
    প্রেসিডেন্ট’স কাপে মাহমুদুল হাসান জয় ছিলেন মাহমুদউল্লাহর দলে। নিজের প্রথম ম্যাচে তরুণ এই ব্যাটসম্যান ব্যাট করেছিলেন চার নম্বরে। পরের ম্যাচের আগে মাহমুদউল্লাহ বললেন, “তিনে ব্যাট করতে পারবি?” মাহমুদুল রাজি হয়ে গেলেন সানন্দে। তিনে নেমে ফিফটিও করলেন। পরের অনুশীলন সেশনেই অধিনায়কের কাছ থেকে তিনি উপহার পেলেন একটি ব্যাট! সেই রোমাঞ্চের রেশ এখনও রয়ে গেছে মাহমুদুলের মনে।
  • আকবরের সেঞ্চুরি, শাহাদত ৯৪, একদিনেই চারশ রান
    কদিন আগে প্রেসিডেন্ট’স কাপে ব্যাট হাতে খাবি খেয়েছেন আকবর আলি। হাই পারফরম্যান্স (এইচপি) দলের অনুশীলন ম্যাচে তাকে আবার দেখা গেল আপন চেহারায়। দুই দলে ভাগ করে খেলা ম্যাচের প্রথম দিনে দারুণ এক সেঞ্চুরি করেছেন এই কিপার-ব্যাটসম্যান। তবে দুর্দান্ত ব্যাট করেও ৬ রানের জন্য সেঞ্চুরি পাননি শাহাদাত হোসেন। পরে ঝড়ো ফিফটি করেছেন শামীম হোসেন।
  • এইচপির ক্রিকেটারদের ইংল্যান্ড সফর চান কোচ
    বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দলের শ্রীলঙ্কা সফর ভেস্তে গেলেও খুব একটা ভাবিত নন কোচ টবি র‍্যাডফোর্ড। উপমহাদেশে খেলে উঠতি ক্রিকেটারদের উন্নতির খুব একটা সুযোগ তিনি দেখেন না। এইচপি কোচের বরং চাওয়া, বিসিবি যেন ইংল্যান্ড বা এই ধরনের প্রতিকূল কোনো কন্ডিশনে সফর আয়োজন করে।
  • বাংলাদেশের ক্রিকেটে ‘ইয়ো-ইয়ো টেস্ট’
    অনেক বছর ধরে বাংলাদেশের ক্রিকেটারদের ফিটনেস যাচাই করা হচ্ছে বিপ টেস্ট দিয়ে। তবে এবার হাই পারফরম্যান্স (এইচপি) দলের অনুশীলনের প্রথম দিনে ক্রিকেটারদের ফিটনেসের অবস্থা দেখা হয়েছে ইয়ো-ইয়ো টেস্ট দিয়ে। জাতীয় দলেও এখন বিপ টেস্টের বদলে ইয়ো-ইয়ো টেস্ট চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।
  • পরখ করে দেখতে এইচপি দলে নোমান-রেজাউর
    ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে মাত্রই পথচলা শুরু করেছেন নোমান চৌধুরি সাগর ও রেজাউর রহমান। খুব একটা পরিচিত মুখ হয়ে ওঠেননি এখনও। দারুণ নজরকাড়া কিছুও করতে পারেননি। হাই পারফরম্যান্স (এইচপি) দলে দুজনের জায়গা পাওয়াটা তাই একটু চমকে যাওয়ার মতোই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, সম্ভাবনাময় বলেই এই দুই পেসারকে নেওয়া হয়েছে এইচপি স্কোয়াডে।
  • এইচপি দলে তিন লেগ স্পিনার আমিনুল-আফ্রিদি-রিশাদ
    জাতীয় দলের জন্য ভালো মানের লেগ স্পিনার গড়ে তোলার প্রক্রিয়ায় এবার হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডে নেওয়া হয়েছে তিন জন লেগ স্পিনার। বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা পাকা করার পথে থাকা আমিনুল ইসলাম বিপ্লবের সঙ্গে এইচপি দলে জায়গা পেয়েছেন মিনহাজুল আবেদিন আফ্রিদি ও রিশাদ হোসেন।
  • এবার বল হাতে এইচপিকে জেতালেন তানবীর
    প্রথম ম্যাচে দলকে জিতিয়েছিলেন বিপর্যয়ে দারুণ এক অপরাজিত ইনিংস খেলে। রান পেয়েছেন তৃতীয় ম্যাচেও। এবার বল হাতে বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দলকে জেতালেন তানবীর হায়দার খান।
  • এইচপির জয়ে শান্তর সেঞ্চুরি
    প্রথম ম্যাচে ১৯০ রান তাড়ায় ধুঁকেছে ব্যাটিং। তবে আগের দিনের সেই ব্যাটিংকে যেন দূর অতীতে ঠেলে পাঠাল বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দল। জ্বলে উঠল ব্যাটিং, সেঞ্চুরি করলেন নাজমুল হোসেন শান্ত। পরে বোলাররা দলকে এনে দিলেন বড় জয়।
  • ‘থার্ড পার্টি টোনার’ নিচ্ছে না এইচপি প্রিন্টার
    এইচপি প্রিন্টারের কালি নিয়ে বিড়ম্বনায় এর বহু গ্রাহক। নতুন সফটওয়্যার আপডেটের পর থেকেই প্রতিষ্ঠানটির অনুমোদনহীন কালির কারট্রিজ গ্রহণ করা বন্ধ করে দিয়েছে প্রিন্টারগুলো। এই কারট্রিজগুলো চলতি ভাষায় ‘থার্ড পার্টি টোনার’ নামে পরিচিত।
  • বাংলাদেশের স্পিনারদের বোলিংয়ে বৈচিত্র্য আনার লক্ষ্য রাজুর
    ইকোনমির কথা চিন্তা করে এখন স্পিনাররা এখন তেমন চিন্তা-ভাবনা ছাড়াই জোরের ওপর কোনো রকমে ওভার শেষ করে। ভারতের সাবেক স্পিনার ভেঙ্কটপতি রাজু ব্যাপারটা একদমই মেনে নিতে পারেন না। বাংলাদেশের শিষ্যদের তাই তিনি শেখাতে চান স্পিনের শিল্প।
  • এবাদতকে দেখে আকিবের মনে পড়ছে ইরফানকে
    কাগজে নামগুলি লিখে নিয়ে এসেছিলেন আকিব জাভেদ। ক্যামেরা-মাইক্রোফোনের সামনে আধো আধো উচ্চারণে আউড়ে গেলেন চারজনের নাম, এবাদত হোসেন, আবু হায়দার রনি, আবু জায়েদ চৌধুরি ও আবুল হাসান। হাই পারফরম্যান্সের (এইচপি) ক্যাম্পে এই চার পেসারকে দারুণ মনে ধরেছে আকিবের।
  • এইচপিতে আসছেন ভেঙ্কটপতি রাজু
    সোহাগ গাজী, সানজামুল ইসলামদের কোচ হয়ে আসছেন ভেঙ্কটপতি রাজু। হাই পারফরম্যান্স ইউনিটে (এইচপি) স্পিনারদের সঙ্গে কাজ করবেন ভারতের সাবেক এই বাঁহাতি স্পিনার।