• আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিরতি চান উইলিয়ামস
    দলে ফেরার পরপরই দূরে সরে যাওয়ার ইচ্ছার কথা জানালেন শন উইলিয়ামস। চলতি ইউরোপ সফরের পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে আপাতত নিজেকে সরিয়ে নিতে চান জিম্বাবুয়ের টেস্ট অধিনায়ক। তবে ভবিষ্যতে সাদা বলের ক্রিকেটে ফেরার দুয়ার খোলা রাখছেন তিনি।
  • জিম্বাবুয়ে দলে ফিরলেন টেইলর-উইলিয়ামস-আরভিন
    নানা কারণে গত কয়েকটি সিরিজে পূর্ণশক্তির দল সেভাবে পায়নি জিম্বাবুয়ে। অবশেষে সম্ভাব্য সেরাদের প্রায় সবাইকে নিয়ে তারা যেতে পারছে ইউরোপ সফরে। আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড সফরের দলে ফিরেছেন ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, ক্রেইগ আরভিনের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা।
  • ওয়ানডেতেও নেই উইলিয়ামস-আরভিন, ফিরলেন রাজা
    অনেক অপেক্ষার পর অবশেষে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল দিল জিম্বাবুয়ে। আইসোলেশনে থাকায় একমাত্র টেস্টে খেলতে না পারা শন উইলিয়ামস ও ক্রেইগ আরভিনকে ওয়ানডেতেও পাচ্ছে না স্বাগতিকরা।
  • বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে আইসোলেশনে উইলিয়ামস, আরভিন
    জিম্বাবুয়ের ঘোষিত স্কোয়াডের অধিনায়ক শন উইলিয়ামস। কিন্তু টেস্ট পূর্ব ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলেন ব্রেন্ডন টেইলর। দলের মিডিয়া ম্যানেজার শুরুতেই জানিয়ে দিলেন, দলের সঙ্গে অনুশীলনে যোগই দেননি উইলিয়ামস ও আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান ক্রেইগ আরভিন। দুজনই আছেন আইসোলেশনে।
  • টেস্ট শুরুর আগে জিম্বাবুয়ে শিবিরে বড় ধাক্কা
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগের দিন দুঃসংবাদ পেল জিম্বাবুয়ে। প্রথম টেস্টে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকে পাচ্ছে না স্বাগতিকরা।
  • আইসিসির মার্চের সেরা ভুবনেশ্বর, লি
    রশিদ খান ও শন উইলিয়ামসকে পেছনে ফেলে ছেলেদের মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটার লিজেল লি।
  • মার্চের সেরার লড়াইয়ে রশিদ-ভুবনেশ্বর-উইলিয়ামস
    গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে বল হাতে অসাধারণ পারফরম্যান্স রশিদ খানকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। মার্চ মাসের সেরা হওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন ভুবনেশ্বর কুমার ও শন উইলিয়ামস।
  • উইলিয়ামস-টিরিপানোর হৃদয় ভেঙে রশিদের হাসি
    ব্যাট হাতে দারুণ দৃঢ়তায় শেষ দিনেও দলকে টানছিলেন শন উইলিয়ামস। বড় লক্ষ্যের স্বপ্নটা ক্রমে আরও বড় হচ্ছিল ফলো অনে পড়া জিম্বাবুয়ের। দুর্দান্ত বোলিংয়ে যা হতে দেননি রশিদ খান। ছোট লক্ষ্য তাড়া করতে মোটেও বেগ পেতে হয়নি আফগানদের।
  • উইলিয়ামস-টিরিপানোর অসাধারণ প্রতিরোধে শেষ দিনে ম্যাচ
    চা-বিরতির সময় যা ছিল অভাবনীয়, দিন শেষে সবই বাস্তব। জিম্বাবুয়ের লিড, ইনিংস পরাজয় এড়ানো, পঞ্চম দিনে ম্যাচ...! রশিদ খানের দুর্দান্ত বোলিং আফগানিস্তানকে নিয়ে গিয়েছিল ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে। কিন্তু শন উইলিয়ামসের দুর্দান্ত সেঞ্চুরি ও ডোনাল্ড টিরিপানোর সঙ্গে অসাধারণ জুটিতে জিম্বাবুয়ে ম্যাচ নিয়ে গেল শেষ দিনে।
  • উইলিয়ামসের সেঞ্চুরি, দুই দিনেই জিম্বাবুয়ের জয়
    দুর্দান্ত ব্যাটিংয়ে পথ দেখালেন শন উইলিয়ামস। তার দারুণ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে পেল একশ ছাড়ানো লিড। বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় ইনিংসেও আফগানিস্তানকে দেড়শ পার হতে দিল না সফরকারীরা। ছোট লক্ষ্য পেয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ল উইলিয়ামসের দল।
  • আফগানদের গুঁড়িয়ে জিম্বাবুয়ের লিড
    নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ সঙ্গ দিলেন ভিক্টর নাউচি। দুজনের তোপে আফগানিস্তান গুটিয়ে গেছে দেড়শর নিচে। পরে অধিনায়ক শন উইলিয়ামসের ব্যাটে জিম্বাবুয়ে পেয়েছে লিড।
  • সুপার ওভারে পাকিস্তানকে হারাল জিম্বাবুয়ে   
    শেষ বলে বাউন্ডারিতে পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচ সুপার ওভারে নিলেন মোহাম্মদ মুসা। অসাধারণ বোলিংয়ে সেখানে পাকিস্তানের সঙ্গে ব্যবধান গড়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ এক জয়ে ওয়ানডে লিগে প্রথম পয়েন্ট পেল জিম্বাবুয়ে।  
  • ডাক্তার-নার্সদের কাছে উইলিয়ামসনের খোলা চিঠি
    গোটা বিশ্বের মতো করোনাভাইরাসের আতঙ্ক ছুঁয়ে গেছে নিউ জিল্যান্ডকেও। প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য এই দেশে অবশ্য এখনও ততটা প্রকোপ নেই। তবে বিশ্বজুড়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ হওয়ায় নিউ জিল্যান্ড আছে বড় ঝুঁকিতে। লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে তারা। লড়াইয়ের মূল হাতিয়ার যারা, সেই ডাক্তার ও নার্সদের জন্য আবেগঘন ও প্রেরণাদায়ী বার্তা দিয়েছেন দেশের ক্রিকেট অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • যে তরুণের প্রতিভায় রোমাঞ্চিত জিম্বাবুয়ে
    ওয়েসলি মাধেভেরের গল্পটা যেন ‘এলাম, দেখলাম, জয় করলাম!’ কদিন আগেই খেলেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। সেখানে প্রতিভার ছাপ রেখে জায়গা পেয়েছেন বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে। আন্তর্জাতিক ক্রিকেটেও শুরুটা করেছেন দুর্দান্ত! তরুণ অলরাউন্ডারের সম্ভাবনা ও ভবিষ্যৎ নিয়ে দারুণ রোমাঞ্চিত শন উইলিয়ামস। এখনই অবশ্য তাকে প্রশংসায় ভাসিয়ে দিতে চাচ্ছেন না জিম্বাবুয়ের এই সিনিয়র ক্রিকেটার।
  • মোড় বদলের দুটি বলের আশায় জিম্বাবুয়ে
    দুটি ভালো বল কিংবা একটি দারুণ ক্যাচ; ছোট ছোট এই ব্যাপারগুলোই পার্থক্য গড়ে দিতে পারে টি-টোয়েন্টি ক্রিকেটে। তেমন কিছুর আশায়ই আছেন শন উইলিয়ামস। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তাদের জয়ের শতভাগ সম্ভাবনা আছে বলে মনে করেন জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে জিম্বাবুয়ে
    বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে মরিয়া জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করছেন, ব্যর্থতার বৃত্ত ভাঙার জন্য সেরা সংস্করণ এবার সামনে; মৌলিক ব্যাপারগুলো উন্নতি করে নির্ভয় ক্রিকেট খেলতে পারলে একটা পথ বের হয়ে যেতে পারে।
  • বাংলাদেশের বিপক্ষে অনেক সেঞ্চুরি চায় জিম্বাবুয়ে
    দুই দলের সবশেষ চার ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি চারটি। সেখানে সবশেষ ১৪ ম্যাচে জিম্বাবুয়ের কেবল একটি। এই জায়গায় আরও উন্নতি চান শন উইলিয়ামস। সতীর্থদের অনেক সেঞ্চুরি করার তাগিদ দিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • উইলিয়ামসনের চোটে নিউ জিল্যান্ডের ধাক্কা
    টি-টোয়েন্টিতে বাজেভাবে হারের রেশ তো আছেই। ওয়ানডে সিরিজ শুরুর আগেই আরেকটি বড় ধাক্কা পেল নিউ জিল্যান্ড। চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে থাকছেন না কেন উইলিয়ামসন। তার বদলে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম।
  • উইলিয়ামসের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড রান
    শ্রীলঙ্কার বিপক্ষে আগের টেস্টের প্রতিচ্ছবি ছিল প্রথম ঘণ্টার ব্যাটিংয়ে। ব্রেন্ডন টেইলর ক্রিজে যাওয়ার পর বদলে গেল জিম্বাবুয়ে। বাড়ল রানের গতি। শন উইলিয়ামস ও সিকান্দার রাজাও ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত রান তুললেন। তাতে টেস্টের প্রথম দিনে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল স্বাগতিকরা।
  • জিম্বাবুয়ের নেতৃত্বে উইলিয়ামস, চিবাবা
    নেতৃত্বে পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার শন উইলিয়ামস। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে অস্থায়ীভাবে নেতৃত্ব দেবেন চামু চিবাবা।
  • ‘সাকিব-মুশফিকদের ফেরানোর পথ বাউন্ডারি আটকানো’
    বাঁহাতি স্পিনারদের দেশ বাংলাদেশের ব্যাটসম্যানদের বাঁহাতি স্পিনে আটকানো কঠিন। তবে একটি পথ জানা আছে শন উইলিয়ামসের। বাউন্ডারি আটকানো। বাংলাদেশের শীর্ষ ব্যাটসম্যানদের বাউন্ডারি মারতে না দিলেই তারা তেড়েফুঁড়ে খেলতে গিয়ে নিজের বিপদ ডেকে আনবে, বিশ্বাস জিম্বাবুয়ের এই সিনিয়র ক্রিকেটারের।
  • ফাইনালের ছবি আঁকছে জিম্বাবুয়ে
    প্রথম দুই ম্যাচে জয়ের দেখা মেলেনি। পরের ম্যাচটি হারলেই নিশ্চিত হয়ে যাবে বিদায়। তবু বিশ্বাস বা সাহস, কোনোটিরই কমতি নেই জিম্বাবুয়ের। অভিজ্ঞ ক্রিকেটার শন উইলিয়ামস জানালেন, ফাইনালে ওঠার বিশ্বাস নিয়েই সামনের ম্যাচগুলোয় মাঠে নামবে দল।
  • চাপে থাকা বাংলাদেশকে চেপে ধরতে চায় জিম্বাবুয়ে
    মাঠের বাইরের নানা ঘটনায় জিম্বাবুয়ে ক্রিকেটের অবস্থা জেরবার। সেই তারাও সুযোগ নিতে চাইছে বাংলাদেশের বিপর্যস্ত অবস্থার। মাঠের ক্রিকেটে বাংলাদেশের চলছে দুঃসময়। চাপে থাকা দলকে হারিয়ে তাই টুর্নামেন্টে টিকে থাকতে চায় জিম্বাবুয়ে।
  • কোহলি-উইলিয়ামসন লড়াইয়ের নতুন অধ্যায়
    একজনের গোলগাল, আদুরে চেহারা। আরেকজন যেন কৈশোর পার হননি। ১১ বছর আগে এমনই ছিলেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন। ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়া ভারত ও নিউ জিল্যান্ডের অধিনায়ক ছিলেন এই দুজন। দুজনের তখনকার ছবি দিয়ে ম্যাচটি মনে করিয়ে দিয়েছে আইসিসি, সেটি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উপলক্ষ, আরেকটি সেমি-ফাইনাল। এবার মূল বিশ্বকাপের সেমি-ফাইনালের মঞ্চে অধিনায়ক হিসেবে মুখোমুখি হচ্ছেন দুজন।
  • উইন্ডিজ সিরিজের জন্য ইংল্যান্ডের অপরিবর্তিত দল
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য অপরিবর্তিত দল ঘোষণা করেছে ইংল্যান্ড। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে আসা স্কোয়াডে আস্থা রেখেছে ইসিবি।
  • উইলিয়ামসনের দারুণ সেঞ্চুরি, অপেক্ষায় নিকোলস
    বিপর্যয়ে দল, শঙ্কা পরাজয়ের। সেই দলই দিন শেষে আশা জাগিয়েছে জয়ের। ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন কেন উইলিয়ামসন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় করেছেন দুর্দান্ত সেঞ্চুরি। লড়াইয়ে তার যোগ্য সঙ্গী ছিলেন হেনরি নিকোলস। দুজনের ম্যারাথন জুটিতে হারের শঙ্কা থেকে নিউ জিল্যান্ড দেখছে জয়ের সম্ভাবনা।
  • মুর-চাকাভা জুটির দিকে তাকিয়ে জিম্বাবুয়ে
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের সবশেষ জুটির দিকে তাকিয়ে আছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করেন, পিটার মুর-রেজিস চাকাভার জুটির ওপর নির্ভর করবে প্রথম ইনিংসে কত দূর যাবেন তারা।
  • জিম্বাবুয়ের রানের গতি কম যে কারণে
    উইকেট একটু মন্থর ছিল। তবে খুব কঠিন নয়। বরং ব্যাটসম্যানদের দিকেই পক্ষপাত বেশি। সারা দিনে জিম্বাবুয়ে হারিয়েছে ৫ উইকেট। সেদিক থেকে স্বস্তিও আছে। তবে অস্বস্তির কাঁটাও একটি আছে। রানের গতি! দিনের সেরা পারফরমার শন উইলিয়ামস জানালেন, বাংলাদেশের দারুণ বোলিং-ফিল্ডিংয়ের কারণেই আরও দ্রুত রান তুলতে পারেনি জিম্বাবুয়ে।
  • ইমরুল-সৌম্যর ব্যাটে উড়ে গেল জিম্বাবুয়ে
    সিরিজ জয়ের পর প্রাপ্তি আর কি হতে পারে? দেশের মাটিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করাও এখন বড় প্রাপ্তি নয়। সুযোগটা করে দিল জিম্বাবুয়ে, রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ জানিয়ে। সেই চ্যালেঞ্জ হেসেখেলে জয় করে বাংলাদেশ খুঁজে নিল প্রাপ্তির রসদ। ফিরেই বিস্ফোরক সেঞ্চুরি উপহার দিলেন সৌম্য সরকার। ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য অধ্যায়ে আরেকটি সেঞ্চুরি করলেন ইমরুল কায়েস। বড় রান তুলেও পাত্তা পেল না জিম্বাবুয়ে।
  • টেইলর, উইলিয়ামসদের নিয়ে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    বেতন-ভাতা বিতর্কের ঝড় সামলে আবার গুছিয়ে ওঠার চেষ্টা করছে জিম্বাবুয়ের ক্রিকেট। বাংলাদেশ সফরের জন্য তারা ফিরে পেয়েছে সেরা ক্রিকেটারদের অনেককেই। সাময়িক স্বেচ্ছা বিরতি শেষে দলে ফিরেছেন ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামস। বাংলাদেশ সফরের টেস্ট ও ওয়ানডে, উভয় দলেই জায়গা পেয়েছেন এই তিন অভিজ্ঞ ক্রিকেটার।