• ইরফানের ৮৫, বিপদে এইচপি
    সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি ইরফান শুক্কুর। তবে তার ব্যাটে প্রথম চার দিনের ম্যাচে বড় সংগ্রহই পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে দৃঢ়তা দেখাতে পারেনি এইচপি দল। তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে গেছে তারা। 
  • ইরফানের বিধ্বংসী ফিফটিতে মোহামেডানের জয়
    ভয়ডরহীন ব্যাটিংয়ে আব্বাস মুসা আলভির দুর্দান্ত ইনিংস, দারুণ পারফরম্যান্সে তাসামুল হকের অলরাউন্ডার হয়ে ওঠা, পারটেক্সের উজ্জীবিত শরীরী ভাষা, সবকিছুতেই ছিল অঘটনের আভাস। কিন্তু শেষ পর্যন্ত বাস্তবতার রূপ পেল না তা। অভিজ্ঞতার লড়াইয়ে তারা পেলে উঠলেন না। ইরফান শুক্কুরের ঝড়ো অপরাজিত ফিফটি ম্যাচ জিতে নিল মোহামেডান।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত ইরফান পাঠান
    ভারতের সাবেক ক্রিকেটারদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। শচিন টেন্ডুলকার, ইউসুফ পাঠান ও এস বদ্রিনাথের পর এবার আক্রান্ত হয়েছেন ইরফান পাঠান।
  • ‘ক্রিকেটারদের সম্মান করতে না পারলে, মাঠে আসবেন না’
    সিডনি টেস্টে ভারতীয় ক্রিকেটারদের প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণের যে অভিযোগ উঠেছে, তার নিন্দা জানিয়েছেন ইরফান পাঠান। ক্ষুব্ধ হয়ে ভারতের সাবেক এই পেসার ওইসব দর্শকদের উদ্দেশে বললেন, ক্রিকেটারদের সম্মান না করতে পারলে মাঠে আসার প্রয়োজন নেই।
  • অবসর ভেঙে এলপিএলে ইরফান পাঠান
    গত জানুয়ারিতে পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ইরফান পাঠান। এই নভেম্বরে আবার তাকে দেখা যাবে মাঠে। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি টাস্কার্সের হয়ে খেলবেন ভারতীয় এই ক্রিকেটার।
  • নিজেকে বদলে ফেলা ইরফানের গল্প
    প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল শেষে পুরস্কার বিতরণী মঞ্চে দুবার ডাক পেলেন ইরফান শুক্কুর। ফাইনালের সেরা ব্যাটসম্যান হিসেবে একবার, টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান হয়ে আরেকবার। ট্রফি আর প্রতীকি চেক হাতে ড্রেসিং রুমে ফিরতে ফিরতে ইরফান ভাবেন, “যাক, বড় মঞ্চে তাহলে বড় কিছু করতে পেরেছি অবশেষে!”
  • প্রেসিডেন্ট’স কাপের ৫ প্রাপ্তি
    প্রাথমিক সূচিতে ছিল একটি তিন দিনের ম্যাচ। বাংলাদেশের শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পর হুট করেই সিদ্ধান্ত হয় তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট আয়োজনের। দেশের সব শীর্ষ ক্রিকেটারের অংশগ্রহণ, প্রেসিডেন্ট’স কাপ নামকরণ, প্রাইজমানি আর ব্যক্তিগত পুরস্কারের ছড়াছাড়ি মিলিয়ে টুর্নামেন্টের ওজনও বেড়ে যায় বেশ। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও এই টুর্নামেন্ট সাড়া জাগিয়েছে বেশ।
  • সেরা ব্যাটসম্যান ইরফান, সেরা বোলার রুবেল
    টুর্নামেন্ট শুরুর আগে সেরা ব্যাটসম্যানের সম্ভাব্য তালিকা করলে সেখানে ইরফান শুক্কুরের নাম রাখতেন না হয়তো কেউই। নিজেকে নতুন করে চিনিয়ে সেই ইরফানই পেয়েছেন প্রেসিডেন্ট’স কাপের সেরা ব্যাটসম্যানের স্বীকৃতি। রুবেল হোসেনের জন্য এটি ছিল নিজেকে ফিরে পাওয়ার আসর। দারুণ বোলিংয়ের ধারাবাহিকতায় টুর্নামেন্টের সেরা বোলার মনোনীত হয়েছেন এই পেসার। ট্রফির পাশাপাশি দুজনেরই প্রাপ্তি ১ লাখ টাকা করে।
  • দাপুটে জয়ে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহর দল
    সুমন খানের দুর্দান্ত বোলিংয়ে গড়ে দেওয়া মঞ্চে নান্দনিক সব শটের মালা সাজালেন লিটন দাস। কোনোরকমে ফাইনালে ওঠা দলটিই শেষ পর্যন্ত গেয়ে উঠল বিজয় সঙ্গীত। দাপুটে জয়ে প্রেসিডেন্ট’স কাপের শিরোপা জিতে নিল মাহমুদউল্লাহ একাদশ।
  • মুশফিকের প্রেরণায় ইরফানের মন্ত্র ‘ক্যারেক্টার শো’ করা
    ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ ইরফান শুক্কুর। তবে আলোচিত নন কখনোই। আলোয় আসার মতো তেমন কিছু যে করতেই পারছিলেন না সেভাবে! সেই ইরফান ইদানিং কিছুটা হলেও আড়াল থেকে সামনে আনতে পেরেছেন নিজেকে। বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন নিজের বদলে যাওয়া মানসিকতার কথা। শোনালেন, মুশফিকুর রহিমের কাছ থেকে পাওয়া প্রেরণার গল্পও।
  • কোহলিদের বিপক্ষে বিদায়ীদের ম্যাচ চান ইরফান
    ঘরে বসে অবসর নেওয়া ভারতীয় নামিদামি ক্রিকেটারের সংখ্যা অগণিত। যথাযথ বিদায় না পাওয়া এমনসব ক্রিকেটারদের জন্য একটি বিদায়ী ম্যাচ আয়োজনের ভাবনা সামনে এনেছেন ইরফান পাঠান। ম্যাচটি বিরাট কোহলির দলের বিপক্ষে খেলার প্রস্তাব রেখেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ইরফান জানালেন, তিনি মারা যাননি
    পাকিস্তানের বধির দলের ক্রিকেটার মোহাম্মদ ইরফানের মৃত্যুর খবর জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক ক্রিকেটার মোহাম্মদ ইরফানের মারা যাওয়ার খবর। ঝড় বয়ে যায় তার পরিবারের ওপর দিয়ে। শেষ পর্যন্ত এই বাঁহাতি পেসার নিজেই জানালেন, তিনি মারা যাননি।
  • অবসরে ইরফান পাঠান
    আইপিএল খেলার সুযোগ হয় না কয়েক বছর ধরে, গত এক বছরে কোনো ঘরোয়া ক্রিকেটেই মেলেনি সুযোগ। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ পা পড়েছে, সে তো কবেকার কথা! ইরফান পাঠান যে এখনও অবসর নেননি, এটিই হয়তো অনেকের ছিল অজানা। অবশেষে আনুষ্ঠানিক বিদায়ের ঘোষণাও দিলেন ভারতের বাঁহাতি পেসার।
  • অনেক পরিবর্তন পাকিস্তান দলে
    অস্ট্রেলিয়া সফরে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির জন্য পাকিস্তান দলে জায়গা পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ। তিন বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ফিরেছেন পেসার মোহাম্মদ ইরফান।
  • ইরফানের বিস্ময় জাগানিয়া ৪-৩-১-২
    চার ওভারের প্রথম তিনটিই মেডেন। উইকেট দুটি। শেষ ওভারের শেষ বলে কেবল দিয়েছেন একটি রান। বিস্ময় জাগানিয়া বোলিংয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়েছেন মোহাম্মদ ইরফান।
  • ইরফানের রেকর্ড বোলিংয়েও মাহমুদউল্লাহদের জয়
    চার ওভারে উইকেট দুটি, রান দিয়েছেন মাত্র এক। টি-টোয়ন্টিতে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড। কিন্তু মোহাম্মদ ইরফানের এমন কীর্তিও যথেষ্ট হয়নি বারবাডোজ ট্রাইডেন্টসের জয়ের জন্য। ব্যাটিং-বোলিং পাননি মাহমুদউল্লাহ, ক্রিস গেইল আউট প্রথম বলেই। তবু জিতেছে তাদের দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • রানের পাহাড় গড়ে মোহামেডানের জয়
    লিগে বিবর্ণ শুরুর পর টানা দ্বিতীয় জয় পেয়েছে মোহামেডান। ইরফান শুক্কুর, রকিবুল হাসানের দারুণ ব্যাটিংয়ে রানের পাহাড় গড়া দলটি সহজেই হারিয়েছে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবকে।
  • ইরফানের শতকে এইচপির বড় সংগ্রহ
    ইরফান শুক্কুরের অপরাজিত শতক আর মেহেদী মারুফের অর্ধশতকে এনটি আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের ম্যাচে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে এইচপি।
  • এক বছর নিষিদ্ধ পাকিস্তানের ইরফান
    স্পট ফিক্সিংয়ের দুটি প্রস্তাব পেয়েও সে বিষয়ে কর্তৃপক্ষকে না জানানোয় মোহাম্মদ ইরফানকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।