• বোলারদের চেষ্টায় ঘাটতি দেখছেন না গিবসন
    রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই আঘাত। এরপর সারাদিনের চেষ্টায় প্রতিপক্ষের আর দুই উইকেট নিতে পেরেছেন বাংলাদেশের বোলাররা। বল হাতে সফল দিন পার করতে না পারলেও দলের বোলারদের চেষ্টায় ঘাটতি দেখছেন না বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন।
  • দেশেই অনুশীলন চালিয়ে যাবেন মোসাদ্দেক-ইবাদতরা
    পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি শুরু হলো রোববার। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দলের অনুশীলনে দেখা গেল ইবাদত হেসেন, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলামকেও। টি-টোয়েন্টি দলে নেই তাদের একজনও। জানা গেল, এই সফরের দলে না থাকলেও তারা অনুশীলন চালিয়ে যাবেন দেশে।
  • মেহেদি রানা-ইবাদতকে টপকে যে কারণে দলে হাসান
    বিপিএলে পারফরম্যান্সে মেহেদি হাসান রানা এগিয়ে যোজন যোজন। গতি আর স্কিল দিয়ে নজর কাড়া ইবাদত হোসেনকেও উপেক্ষা করা কঠিন। তবে জাতীয় নির্বাচকেরা উপহার দিলেন চমক। ওই দুজনের কেউ নন, পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেন হাসান মাহমুদ। ত্রিমুখী লড়াইয়ে কিভাবে জিতলেন হাসান? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, গতি আর সম্ভাবনাই এগিয়ে দিয়েছে তরুণ পেসারকে।
  • ইবাদতের স্কিলে মুগ্ধ ওয়াটসন
    প্রথম বিপিএল অভিজ্ঞতায় মনে রাখার মতো খুব বেশি এখনও পাননি শেন ওয়াটসন। তবে দুটি ডেলিভারি হয়তো সহসাই ভুলবেন না অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। সিলেট থান্ডারের বিপক্ষে বোল্ড হয়েছিলেন ইবাদত হোসেনের যে দুই ইয়র্কারে! তবে শুধু ওই দুই ডেলিভারিই নয়, ইবাদতের অন্য সব স্কিলও দারুণ মনে ধরেছে ওয়াটসনের।
  • সুপার ওভারের রোমাঞ্চে সিলেটের হৃদয় ভাঙল কুমিল্লা
    আট ওভার পার না হতেই নেই ৫ উইকেট। ইনিংসের আধেক শেষ হতে হতে গ্যালারির দর্শক কমে গেল অর্ধেকে। রান তাড়ায় ধুঁকতে ধুঁকতে সিলেট এগোচ্ছিল বড় পরাজয়ের দিকে। কিন্তু সাতে নেমে ঝড়ো ফিফটিতে ম্যাচ জমিয়ে দিলেন সোহাগ গাজী। পরে তাদের লোয়ার অর্ডারের বীরত্বে অবিশ্বাস্যভাবে ম্যাচ হলো টাই। গ্যালারিতে থেকে যাওয়া দর্শকেরা ভাসছিলেন অভাবনীয় প্রাপ্তির উচ্ছ্বাসে। তবে শেষ রক্ষা হলো না। সুপার ওভারেও নাটকীয়তার পর সিলেটকে হারিয়ে দিল কুমিল্লা।
  • আরও বাড়তে পারে ইবাদতের গতি!
    ইয়র্কারটিতে যেভাবে বোল্ড হলেন শেন ওয়াটসন, চমকে ওঠার জন্য যথেষ্ট ছিল সেটুকুই। বাড়তি রোমাঞ্চ জাগাল স্পিড গানে ধরা পড়া গতিও। ১৪২.৫ কিলোমিটার! বাংলাদেশের কোনো পেসার নতুন বলে গতিময় ইয়র্কারে বিশ্বমানের একজন ব্যাটসম্যানকে বোল্ড করছেন, এমন দৃশ্য বেশ বিরল। শুধু সেই ডেলিভারিই নয়, এবারের বিপিএলে গতি দিয়ে বেশ আলোচনার খোরাক জুগিয়েছেন ইবাদত হোসেন। তার দল সিলেট থান্ডারের বোলিং কোচ সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার ন্যান্টি হেওয়ার্ডের বিশ্বাস, কিছু প্রক্রিয়া মানলে আরও বাড়তে পারে ইবাদতের গতি।
  • আবু জায়েদ-ইবাদতের বোলিংয়ে বাড়ল আক্ষেপ
    চেতেশ্বর পুজারার আউটের পর যেন খুশিই হলেন হলকার স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা দেখতে আসা কিছু দর্শক। বিক্ষিপ্ত কিছু হাততালিও শোনা গেল। ব্যাটিংয়ে যে আসছেন বিরাট কোহলি! কিন্তু ভারত অধিনায়ক টিকলেন স্রেফ দুই বল। তাকে শূন্য রানে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট নিলেন আবু জায়েদ চৌধুরি। বাড়ালেন আক্ষেপ, এই উইকেটে কেন তিন পেসার নিয়ে খেলছে না বাংলাদেশ।
  • তিন পেসার না খেলানোর ব্যাখ্যায় মুমিনুল
    বাড়তি ব্যাটসম্যান খেলানোর প্রবণতা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশ। উইকেট পেস সহায়ক হওয়ার পরও ইন্দোরে তারা খেলছে দুই পেসার নিয়ে। মুমিনুল হক জানালেন, বাড়তি ব্যাটসম্যান খেলাতে গিয়ে একাদশে তিন পেসার নিতে পারেননি তারা।
  • মিরাজ-ইবাদতের বোলিংয়ে ঘুরে দাঁড়াল 'এ' দল
    শ্রীলঙ্কা ‘এ’ দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন পাথুম নিসানকা আর কামিন্দু মেন্ডিস। মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেনের বোলিংয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • মাহমুদউল্লাহর সেঞ্চুরি, বোলিংয়ে উজ্জ্বল তাসকিন-ইবাদত
    থিতু হয়ে ফিরলেন লিটন দাস, সাব্বির রহমান। দুইবার ব্যাটিংয়ে নেমেও ব্যর্থ সাকিব আল হাসান। তাদের হতাশার দিনে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের প্রস্তুতিটা দারুণ হলো মাহমুদউল্লাহর। দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। বোলিংয়ে আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন।
  • বেঙ্গালুরুতে বোলিংয়ে উজ্জ্বল শহিদুল-আরিফুল
    বিসিবি একাদশের তিন পেসার শহিদুল ইসলাম, আরিফুল হক ও ইবাদত হোসেনের বোলিংয়ে দেড় সেশনে ৭৯ রানে গুটিয়ে গেছে কেএসসিএ সেক্রেটারি একাদশ। সাদমান ইসলামের ফিফটিতে প্রথম দিন শেষে ৫৬ রানে এগিয়ে গেছে মুমিনুল হকের দল।
  • ওয়ানডেতে তাসকিনের বদলি শফিউল, টেস্টে ইবাদত
    তাসকিন আহমেদের দুর্ভাগ্যই সৌভাগ্য হয়ে এলো শফিউল ইসলাম ও ইবাদত হোসেনের জন্য। চোট পাওয়া তাসকিনের বদলে নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ ওয়ানডে দলে জায়গা পেয়েছেন শফিউল, টেস্ট দলে ইবাদত।
  • মোসাদ্দেকের সেঞ্চুরি, মোহরের ৫ উইকেট
    বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া মোসাদ্দেক হোসেনের ব্যাটে মিলেছে ছন্দে ফেরার আভাস। কঠিন সময়ে নেমে দারুণ এক সেঞ্চুরি করেছেন মধ্যাঞ্চলের এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ৫ উইকেট নিয়েছেন উত্তরাঞ্চলের মোহর শেখ। ম্যাচে প্রথমবারের মতো ১০ উইকেটের স্বাদ পেয়েছেন ইবাদত হোসেন। 
  • ইবাদতের ৬ উইকেট, ব্যর্থ লিটন-মোসাদ্দেক
    আবার প্রথম ইনিংসে ব্যর্থ হলেন লিটন দাস। নিজেকে খুঁজে ফেরা মোসাদ্দেক হোসেনের বাজে সময় লম্বা হলো আরেকটু। তাদের হতাশার দিনে দারুণ বোলিংয়ে মধ্যাঞ্চলকে ২২০ রানে গুটিয়ে দিয়েছেন ইবাদত হোসেন।
  • মানসম্পন্ন টেস্ট বোলার হতে চান ইবাদত
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে প্রস্তুতি ম্যাচে নিয়েছিলেন ৫ উইকেট। এবার তিন দিনের প্রস্তুতি ম্যাচে স্বল্প সুযোগে নিলেন দুটি। নিজের পারফরম্যান্সে খুশি ইবাদত হোসেনের নজর অনেক দূরে। খেলতে চান দেশের হয়ে টেস্ট। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে হতে চান মানসম্পন্ন বোলার।