• কোভিড পজিটিভ নিউ জিল্যান্ড দলের ৩ জন
    ইংল্যান্ড সফরে যাওয়া নিউ জিল্যান্ড শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। আক্রান্ত হয়েছেন পেসার ব্লেয়ার টিকনার, ব্যাটসম্যান হেনরি নিকোলস ও বোলিং কোচ শেন জার্গেনসেন।
  • নতুন চোটে আর্চারের ফেরার অপেক্ষা বাড়ল
    কনুইয়ের চোট কাটিয়ে টি-টোয়েন্টি ব্লাস্ট দিয়ে দীর্ঘ সময় পর মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন জফ্রা আর্চার। কিন্তু বাধ সাধল পিঠের চোট। পুরো ইংলিশ গ্রীষ্মের জন্যই ছিটকে গেলেন এই পেসার।
  • বাদ পড়ে অবসরের কথা ভেবেছিলেন অ্যান্ডারসন
    ওয়েস্ট ইন্ডিজ সফরের ইংল্যান্ড টেস্ট দল থেকে বাদ পড়ার পর জেমস অ্যান্ডারসনের মনে উঁকি দিয়েছিল নানা প্রশ্ন। এমনকি ক্রিকেট থেকে অবসরের কথাও ভেবেছিলেন টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার। পরে অবশ্য নিজেই অনুভব করেন, খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • ‘নতুন যুগের সূচনায়’ ইংল্যান্ড দলে ফিরলেন অ্যান্ডারসন-ব্রড
    সাম্প্রতিক ঘটনাপ্রবাহে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ইংল্যান্ড টেস্ট দলে ফেরা অনুমিতই ছিল। হলোও তাই। অভিজ্ঞ দুই পেসারকে নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দল সাজিয়েছে ইংলিশরা।
  • ‘প্রস্তুত’ অ্যান্ডারসন ফেরার অপেক্ষায়
    টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার তিনি। সাম্প্রতিক পারফরম্যান্সও খারাপ নয়। তবু হারাতে হয়েছিল দলে জায়গা। ইংলিশ ক্রিকেটে পরিবর্তনের আবহে আবারও দলে ফেরার সম্ভাবনা জেগেছে জেমস অ্যান্ডারসনের। তিনিও আছেন অধীর অপেক্ষায়। বললেন, দেশের জার্সি গায়ে ফের মাঠে বল হাতে দৌড়াতে সম্পূর্ণ ফিট ও প্রস্তুত তিনি।
  • চোটে মৌসুম শেষ সাকিব মাহমুদের
    পিঠের চোটে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার সাকিব মাহমুদ। ইংলিশ মৌসুমের বাকি অংশে আর খেলতে পারবেন না তিনি।
  • যে কারণে ইংল্যান্ড টেস্ট দলের দায়িত্ব নিয়েছেন ম্যাককালাম
    সাদা বলের ক্রিকেটে বিশ্বের সেরা দলগুলোর একটি ইংল্যান্ড, ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়ন তারা। কিন্তু টেস্টে তাদের অবস্থা এখন যাচ্ছেতাই। জিততে যেন ভুলেই গেছে এই সংস্করণে হাজার ম্যাচ খেলা একমাত্র দলটি। ব্যর্থতার খোলসে বন্দি ইংলিশদের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক বলেছেন, ইংল্যান্ডকে কক্ষপথে ফেরানোর কঠিন চ্যালেঞ্জই তাকে আকৃষ্ট করেছে এই দায়িত্বে।
  • ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ম্যাককালাম
    ব্যর্থতার বৃত্তে বন্দি দল, জিততে যেন ভুলেই গেছে। টেস্ট ক্রিকেটে চরম বাজে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে ব্রেন্ডন ম্যাককালামকে বেছে নিয়েছে ইংল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে নতুন প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে নিউ জিল্যান্ডের সাবেক এই অধিনায়কের কাঁধে।
  • রুট আবার চারে, তিন ও পাঁচের ব্যাটসম্যান খুঁজছেন স্টোকস
    পালাবদলের সূচনা হয়েছে নেতৃত্বের বদলে। নতুন সেই নেতা এবার ছক কষতে শুরু করেছেন দলকে নতুন করে সাজানোর। কাউন্টি ক্রিকেটে ব্যস্ততার ফাঁকে বেন স্টোকস আঁকছেন একাদশের সম্ভাব্য ছবি। তার দলে আবার চার নম্বর পজিশনে ফিরে যাচ্ছেন জো রুট। স্টোকস নিজে নেমে যাচ্ছেন ছয়ে। ইংল্যান্ড অধিনায়ক এখন খোঁজ করছেন তিন ও পাঁচ নম্বর পজিশনে উপযুক্ত কাউকে।
  • ওভারে ৩৪ রান, ৬৪ বলে সেঞ্চুরি আর ১৭ ছক্কা স্টোকসের
    কিছুদিন আগেই বেন স্টোকসের কাঁধে ওঠে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের দায়িত্ব। এরপর প্রথমবার লাল বলের ক্রিকেটে খেলতে নেমেই ব্যাট হাতে ঝড় তুললেন এই অলরাউন্ডার। খুনে ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। নাম তুললেন রেকর্ড বইয়ে।
  • আবার ক্রিকেট খেলতে না পারার ভয়ে ছিলেন আর্চার
    চোটে বারবার ছিটকে গেছেন মাঠের বাইরে। তিন দফা যেতে হয়েছে শল্যবিদের ছুরি-কাঁচির নিচে। জফ্রা আর্চারের মনে তাই বাসা বেঁধেছিল ভয়- আর যদি ক্রিকেটে ফেরা না হয়! তবে কঠিন সেই সময় পেরিয়ে আবার মাঠে ফেরার অপেক্ষায় ইংল্যান্ডের গতিময় এই পেসার।
  • স্টোকসের কাজ কঠিন করে তুলতে চায় নিউ জিল্যান্ড
    দৃঢ়তা, আগ্রাসন, ইতিবাচকতা- বেন স্টোকসের খেলায় ফুটে ওঠে এই সবকিছুই। নিজের সেই ভয়ডরহীন ক্রিকেট নিশ্চিতভাবে দলেও প্রবাহিত করতে চাইবেন ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক। তবে সেই স্রোতেই বাঁধ দিতে চায় নিউ জিল্যান্ড। অধিনায়ক স্টোকসের শুরুর পথে কাঁটা বিছিয়ে রাখতে চান নিউ জিল্যান্ডর কোচ গ্যারি স্টেড।
  • নিউ জিল্যান্ড টেস্ট দলে প্রথমবার ব্রেসওয়েল, ফিরলেন উইলিয়ামসন
    রঙিন পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পরপরই নিউ জিল্যান্ডের সাদা পোশাকের দলে ডাক পেয়ে গেলেন মাইকেল ব্রেসওয়েল। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের প্রাথমিক দলে রাখা হয়েছে এই অলরাউন্ডারকে। চোট কাটিয়ে মাঠে ফেরা অধিনায়ক কেন উইলিয়ামসন অনুমিতভাবে ফিরেছেন দলে। 
  • ‘নিঃস্বার্থ ক্রিকেটারদের’ দলে চান স্টোকস
    এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে ব্যর্থতার চোরাবালিতে হাবুডুবু খাচ্ছে ইংল্যান্ড। জিততেই যেন ভুলে গেছে তারা। কঠিন সময়ে লাল বলে অধিনায়কের দায়িত্ব পাওয়া বেন স্টোকসের জন্য বড় চ্যালেঞ্জ, দলকে কক্ষপথে ফেরানো। এজন্য তিনি দলে চান এমন সব ক্রিকেটারদের, যারা মাঠে দলকে সাহায্য করতে সর্বোচ্চটা উজাড় করে দেবে, সঠিক সিদ্ধান্তগুলো নেবে।  
  • ৩৯ বছর বয়সে নতুন আশার দোলায় রোমাঞ্চিত অ্যান্ডারসন
    ৩৯ বছর বয়সে দল থেকে বাদ পড়া মানে একরকম ক্যারিয়ারের সমাপ্তিরেখায় পৌঁছে যাওয়া। পেস বোলার হলে তো কথাই নেই। জিমি অ্যান্ডারসন তবু হাল না ছেড়ে অপেক্ষায় ছিলেন ইংলিশ ক্রিকেটে পালাবদলের। সেই সময়টা সত্যিই এসে গেছে। থমকে যাওয়া ক্যারিয়ারের সামনে আলোর রেখাও তিনি দেখতে পাচ্ছেন। ইংলিশ ক্রিকেটের নতুন সেই ভ্রমণের যাত্রী হতে তর সইছে না টেস্ট ইতিহাসের সফলতম পেসারের।
  • ‘স্টোকসকে দীর্ঘমেয়াদী অধিনায়ক রাখার ভাবনা ভুল হবে’
    নেতৃত্বের চাপ অনেক বড় মাপের ক্রিকেটারকেও নাড়িয়ে দেয়। বিরূপ প্রভাব ফেলে কারো পারফরম্যান্সে। বেন স্টোকসের ক্ষেত্রে এমনটা হোক, চান না মাইকেল আথারটন। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের মতে, লম্বা সময়ের জন্য এই অলরাউন্ডারকে দায়িত্বে রাখার ভাবনা থাকলে সেটা ভুল হবে।
  • নেতৃত্ব পেয়েই স্টোকস বললেন, ‘জিমি-ব্রডি ফিরছে’
    ইংলিশ ক্রিকেটে এখন নতুনের আবাহন। তবে নতুন নেতৃত্ব ভরসা রাখছে পুরনো দুই পরীক্ষিত সৈনিকের ওপর। ইংল্যান্ড দল পেয়েছে নতুন ব্যবস্থাপনা পরিচালক ও অধিনায়ক। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের সামনেও নতুন আশার আলো। অধিনায়কত্ব পেয়েই বেন স্টোকসের প্রথম দাবিগুলোর একটি, অভিজ্ঞ এই দুই পেসারকে তিনি ফেরাতে চান টেস্ট দলে। নতুন অধিনায়কের সঙ্গে একমত হয়েছেন ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কি।
  • ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক স্টোকস
    টেস্টের নেতৃত্ব বেন স্টোকসকে দেওয়া নিয়ে ইংল্যান্ড ক্রিকেটে আলোচনা অনেক দিনের। জো রুট দায়িত্বটি ছাড়ার পর ছিল না আর কোনো বাধা। এতদিন সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা স্টোকসই হলেন দলটির সাদা পোশাকের নতুন অধিনায়ক।
  • লাল ও সাদা বলে আলাদা কোচ চায় ইংল্যান্ড
    সামনে ঠাসা সূচি। ফাঁকা পড়ে আছে প্রধান কোচের পদ। এমন সময়ে নিজেদের পুরনো কোচিং কাঠামোতে ফিরছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে তারা।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে বাটলারের আরেকটি সেঞ্চুরি, খরুচে মুস্তাফিজ
    বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না দিল্লি ক্যাপিটালসের বোলাররা। একের পর এক বাউন্ডারি মারলেন জস বাটলার। বিধ্বংসী ব্যাটিংয়ে আইপিএলে আরেকটি সেঞ্চুরি তুলে নিলেন ইংলিশ ব্যাটসম্যান। তার ঝড় তোলার দিনে খরুচে বোলিং করলেন মুস্তাফিজুর রহমান।  
  • আচমকা লাল বলের ক্রিকেটে ফিরছেন আমির
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছেন অনেক আগে। সবশেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন দুই বছরের বেশি সময় আগে। সেই মোহাম্মদ আমির হুট করে ফিরছেন লাল বলের ক্রিকেটে। কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে গ্লস্টারশায়ারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার।
  • ৬ উইকেটের পর ‘জিমি ভাইয়ের’ হাততালি পেয়ে আপ্লুত হাসান
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট নিয়ে হাসান আলি রাখেন তার ছাপ। পরের ম্যাচে তিনি ছাড়িয়ে গেলেন নিজেকে। এবার এক ইনিংসেই নিলেন ৬ উইকেট। বল হাতে দারুণ নৈপুণ্যের পর পাকিস্তানের পেসার বললেন, অর্জনটি তার জন্য আরও বড় হয়ে উঠেছে জিমি অ্যান্ডারসনের সঙ্গে বোলিং করতে পারায়।
  • প্রথমবার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ রুট
    নেতৃত্ব ছেড়ে দেওয়ার মন খারাপের প্রহরে দারুণ এক স্বীকৃতির আনন্দের দোলা পেলেন জো রুট। ইংল্যান্ডের সদ্য বিদায়ী টেস্ট অধিনায়ক মনোনীত হয়েছেন উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড।’ মেয়েদের ক্রিকেটে লিডিং ক্রিকেটারের সম্মান পেয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেল লি।
  • আরেকটি বিস্ফোরক সেঞ্চুরিতে গেইল-কোহলিদের সঙ্গী বাটলার
    ৯৬ রানে খেলছেন ব্যাটসম্যান, প্যাট কামিন্স কি না দিয়ে বসলেন ফুলটস! কোনো ভুল করলেন না জস বাটলার। বোলারের মাথার ওপর দিয়ে উড়িয়ে ফেললেন বাউন্ডারির বাইরে। সেঞ্চুরির উল্লাসে মাতলেন ইংলিশ ব্যাটসম্যান।
  • পাকিস্তান সফর করবে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড
    নিরাপত্তা শঙ্কায় গত বছর শেষ মুহূর্তে পাকিস্তান সফর বাতিল করেছিল নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড। বছর না পেরোতেই এশিয়ার দেশটিতে সফরের ব্যাপারে সম্মত হয়েছে দল দুটি। চলতি বছরের শেষের দিকে পাকিস্তানে যাবে তারা।
  • ইংল্যান্ডের নেতৃত্ব ছাড়লেন রুট
    একের পর এক ম্যাচ ও সিরিজ হার। জয় যেন মুখ ফিরিয়ে নিয়েছে। ইংল্যান্ড টেস্ট দলের টানা ব্যর্থতার দায়ভার স্বাভাবিকভাবেই এসেছে জো রুটের কাঁধে। তার অধিনায়কত্ব নিয়ে হয়েছে আলোচনা-সমালোচনা। দাবি উঠেছে, দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ারও। তবে রুট প্রত্যয়ী ছিলেন দলকে আরও কিছুদিন নেতৃত্ব দেওয়ার জন্য। শেষ পর্যন্ত সেটি সম্ভব হচ্ছে না। কারণ, নিজেই সরে দাঁড়িয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে। 
  • ‘জিমি ভাইকে ডিস্টার্ব’ করতে তর সইছে না হাসান আলির
    এমনিতে বল সুইং করানোর কাজটা ভালোই পারেন হাসান আলি। তবে সুইংয়ের মাস্টারকে যখন পাওয়া যায় সতীর্থ হিসেবে, আরেকটু হাত সাফাই করে নেওয়াই যায়। তিনি রোমাঞ্চিত সেই আশাতেই। পাকিস্তানি এই পেসার এবারের ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারে খেলবেন জিমি অ্যান্ডারসনের সঙ্গে। টেস্ট ইতিহাসের সফলতম পেসারের কাছ থেকে শিখে সুইং শিল্পে আরও হাত পাকিয়ে নিতে চান হাসান।
  • ৭০তম সেঞ্চুরিতে নতুন মৌসুম শুরু কুকের
    আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে অ্যালেস্টার কুকের সম্পর্ক চুকেবুকে গেছে সাড়ে তিন বছর আগে। ‘নাইটহুড’ পেয়ে নামের আগে বসেছে ‘স্যার’ পদবি। তার বিদায়ের পর টেস্টে এখনও থিতু হওয়ার মতো একজন ওপেনার পায়নি ইংল্যান্ড। সেই কুক এখনও সেঞ্চুরি করে চলেছেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে!
  • ‘দা হানড্রেড’-এ দল পাননি সাকিব
    আইপিএলের পর ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এও দল পেলেন না সাকিব আল হাসান। অবিক্রিত রইলেন ডেভিড ওয়ার্নার, বাবর আজমের মতো তারকারাও।
  • হিলির ইতিহাস গড়া ইনিংসে অস্ট্রেলিয়ার সপ্তম শিরোপা
    অস্ট্রেলিয়ার ইনিংস শেষেই যেন নিশ্চিত হয়ে গিয়েছিল ম্যাচের ফল। জিততে হলে ইংল্যান্ডকে টপকাতে হতো রানের পাহাড়। ন্যাট সিভার একা লড়ে দুর্দান্ত ইনিংস খেললেন বটে, কিন্তু যথেষ্ট হলো না। বড় জয়ে বিশ্বকাপ জয়ের আনন্দে মাতল অস্ট্রেলিয়া।
  • ৫ ছক্কা ও ১১ চারে বাটলারের ১০০
    ইনিংস শুরু করতে নেমে খেললেন উনবিংশ ওভার পর্যন্ত। পুরোটা সময় জুড়েই মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ঘোরালেন ছড়ি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে জস বাটলার উপহার দিলেন সেঞ্চুরি। রাজস্থান রয়্যালসের এই ব্যাটসম্যানের সৌজন্যে আইপিএল দেখল এবারের আসরের প্রথম শতক।
  • ‘দা হানড্রেড’-এর ড্রাফটে সাকিব
    তৃতীয়বারের মতো ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন সাকিব আল হাসান। ১ লাখ পাউন্ড মূল্যের ক্যাটাগরিতে আছেন বাংলাদেশের বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার।
  • ইংল্যান্ডে ছাঁটাই হওয়া থর্প আফগানদের কোচ
    অ্যাশেজ সিরিজে ভরাডুবির পর ইংল্যান্ডের সহকারী কোচের পদ হারানো গ্রাহাম থর্প পেলেন নতুন দায়িত্ব। আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশ সাবেক এই ক্রিকেটারকে।
  • রুটকে নেতৃত্বে চান না আথারটন-নাসের-ভন
    টেস্ট দলের টানা ব্যর্থতা আর মেনে নিতে পারছেন না ইংল্যান্ডের সাবেক অধিনায়করা। জো রুটের নেতৃত্ব নিয়ে কড়া সমালোচনা করেছেন মাইকেল আথারটন, নাসের হুসেইন ও মাইকেল ভন। অধিনায়কত্ব থেকে রুটকে সরিয়ে দেওয়ার পক্ষে তারা।
  • ইংলিশদের গুঁড়িয়ে সিরিজ ওয়েস্ট ইন্ডিজের
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। ক্রিস ওকস ও জ্যাক লিচের প্রতিরোধে অপেক্ষাটা যা একটু বাড়ল। লক্ষ্যটা তবু থাকল ছোটই। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে সিরিজ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • জশুয়ার বীরোচিত সেঞ্চুরির পর মেয়ার্সের মিডিয়াম পেসের জাদু
    আঁটসাঁট লাইন-লেংথ, ছোট ছোট সুইং। কাইল মেয়ার্সের বোলিং বলতে এটুকুই। নেই তেমন গতি, আভাস থাকে না ব্যাটসম্যানের কোনো দুর্গতির। কিন্তু নিরীহ দর্শন সেই জেন্টল মিডিয়াম পেস বোলিংয়েই যেন চোখে সর্ষে ফুল দেখল ইংলিশ ব্যাটসম্যানরা। জশুয়া দা সিলভার অসাধারণ সেঞ্চুরির পর মেয়ার্সের ৫ উইকেট ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে গেল দারুণ এক জয়ের কিনারায়।
  • ইংল্যান্ডের জয়ে চার্লটনের পাশে বসলেন কেইন
    চেনা আঙিনায় শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ইংল্যান্ড ঘুরে দাঁড়াল দারুণভাবে। হ্যারি কেইন ধরে রাখলেন গোলের ধারাবাহিকতা। সুইজারল্যান্ডকে হারিয়ে অপরাজেয় যাত্রা অব্যাহত রাখল গ্যারেথ সাউথগেটের দল।
  • লেজের লড়াইয়ে ক্যারিবিয়ানদের লিড
    দুই দলের ইনিংস অনুসরণ করল যেন একই পথ। ওয়েস্ট ইন্ডিজকে যে যন্ত্রণা দিয়েছিল ইংল্যান্ড, সেই একই পীড়ায় পুড়ল ইংলিশরাও। লোয়ার অর্ডারদের অসাধারণ লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ আদায় করে নিল মহামূল্য লিড।
  • ১৩৭ বছর পুরনো কীর্তি মনে করিয়ে শেষ জুটির বীরত্ব
    ১০ নম্বর ব্যাটসম্যান একজন, আরেকজন ১১ নম্বর। দুজনের ব্যাটিং সামর্থ্য নিয়ে আর কিছু বলার প্রয়োজন পড়ে না। কিন্তু সেই দুজন, জ্যাক লিচ ও সাকিব মাহমুদ বিব্রত করে ছাড়লেন ওপরের দিকের ব্যাটসম্যানদের। বীরোচিত ব্যাটিংয়ে ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করে ইংল্যান্ডকে খানিকটা ভদ্রস্থ স্কোরে নিয়ে গেলেন লেজের দুই ব্যাটসম্যান। তাদের সৌজন্যে টেস্ট ক্রিকেট স্বাক্ষী হলো বিরল এক ঘটনার।
  • রয়ের ‘রহস্যজনক কারণে’ শাস্তি
    ইংল্যান্ডের ব্যাটসম্যান জেসন রয়কে আন্তর্জাতিক ক্রিকেটে দুই ম্যাচের স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে জরিমানা করা হয়েছে দুই হাজার ৫০০ পাউন্ড।
  • ব্র্যাথওয়েট-ব্ল্যাকউডের সেঞ্চুরিতে জবাব দিচ্ছে উইন্ডিজ
    প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে একটু চাপে পড়ে যাওয়া দলকে টানলেন ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউড। তাদের দুই সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রান পাহাড় গড়া ইংল‍্যান্ডের সঙ্গে ব‍্যবধান কিছুটা কমাল ওয়েস্ট ইন্ডিজ। দিনের শেষ বেলায় ব্ল‍্যাকউড ফিরে গেলেও অপরাজিত ক‍্যারিবিয়ান অধিনায়ক।
  • স্টোকসের সেঞ্চুরির পর ক‍্যারিবিয়ানদের প্রতিরোধ
    জো রুটের পর তিন অঙ্কের দেখা পেয়েছেন বেন স্টোকস। সপ্তম উইকেটে চমৎকার এক জুটি উপহার দিয়েছেন বেন ফকস ও ক্রিস ওকস। তাদের ব‍্যাটে প্রথম ইনিংসে পাঁচশ ছাড়ানো সংগ্রহ পেয়েছে ইংল‍্যান্ড। জবাব দিতে নেমে দ্রুত উদ্বোধনী জুটি ভাঙলেও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও শামার ব্রুকসের ব‍্যাটে লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ওয়ার্নের শেষ বিদায়ের জন্য পেছাল দা হানড্রেডের ড্রাফট
    শেন ওয়ার্নকে শেষ বিদায় দেওয়া হবে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। দা হানড্রেডের ড্রাফট হবে ইংল্যান্ডে। আলাদা দুই মহাদেশ, মাঝে হাজার হাজার মাইলের দুরত্ব। কিন্তু ক্রিকেটীয় আবেগের জায়গা থেকে নেই কোনো ব্যবধান। কিংবদন্তি লেগ স্পিনারের অন্ত্যেষ্টিক্রিয়া ও হানড্রেডের ড্রাফট একই দিনে পড়ে যাওয়ায় পেছানো হয়েছে ড্রাফট অনুষ্ঠান।
  • জীবন পেয়ে রুটের সেঞ্চুরি, লরেন্সের আক্ষেপ
    ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নিলে ফিরতে পারতেন ২৩ রানে কিংবা জশুয়া দা সিলভা ক‍্যাচ গ্লাভসে নিতে পারলে থামতেন ৩৪ রানে। দুটি সুযোগ হাতছাড়া করা স্বাগতিকরা পরে আর সারা দিনে আউট করতে পারেনি জো রুটকে। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহের পথে রেখেছেন ইংল‍্যান্ড অধিনায়ক। সেখানে তাকে দারুণ সহায়তা দেওয়া ড‍্যান লরেন্স পুড়েছেন কেবল ৯ রানের জন‍্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে।
  • ওয়েস্ট ইন্ডিজকে ‘অসম্মান’, রুটের আচরণে ক্ষুব্ধ ব্র্যাথওয়েট
    খেলা শেষের বেশ আগেই স্পষ্ট হয়ে যায় ম্যাচের ফল। তবে ম্যাচ নিশ্চিত ড্রয়ের পথে এগোলেও আগেভাবে ড্র মানতে চাননি জো রুট। অবশ্যম্ভাবী ফলটি তিনি মেনে নেন স্রেফ শেষ দিনের শেষ ওভারে গিয়ে। ইংল্যান্ড অধিনায়কের এই আচরণে বেজায় চটেছেন কার্লোস ব্র্যাথওয়েট। ক্যারিবিয়ান অলরাউন্ডারের প্রশ্ন, অস্ট্রেলিয়া-ভারতের মতো দলের বিপক্ষে কি এটা করতে পারতেন রুট?
  • রুটের সেঞ্চুরি ও শেষের নাটকের আভাসের পর শেষ পর্যন্ত ড্র
    বিনা উইকেটে ৫৯ থেকে কয়েক ওভারের মধ্যে স্কোর ৪ উইকটে ৬৭। নিষ্প্রাণ ম্যাচের রঙ বদলে গেল হঠাৎ। ওয়েস্ট ইন্ডিজ তখন শঙ্কায় আর ইংল্যান্ড উজ্জীবিত সম্ভাবনায়। ম্যাচের শেষ সেশনে দারুণ উত্তেজনা। কিন্তু এনক্রুমা বনার ও জেসন হোল্ডারের ব্যাটিং দৃঢ়তায় আস্তে আস্তে করে রোমাঞ্চের মৃত্যু। ওয়েস্ট ইন্ডিজ শেষ সেশনে ম্যাচ বাঁচিয়ে ফেলল বেশ ভালোভাবেই।
  • ক্রলির দুর্দান্ত সেঞ্চুরি, অপেক্ষায় রুট
    ইংলিশ টপ অর্ডারের আঁধার ফুঁড়ে অবশেষে আলোর বিচ্ছুরণ! জ্যাক ক্রলি ও জো রুটের ব্যাটের জ্যোতি দলকে এনে দিল আলো ঝলমলে দিন। ইংল্যান্ড টেস্ট দলের নতুন শুরুর পথচলায় আস্থা রাখার প্রতিদান দিয়ে ক্রলি উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। ক্যারিবিয়ান বোলারদের হতাশ করে তিন অঙ্ক ছোঁয়ার কাছাকাছি অধিনায়ক রুটও।
  • বনারের ৯ ঘণ্টার সেঞ্চুরিতে উইন্ডিজের লিড
    স্যার ভিভিয়ান রিচার্ডসের নামে স্টেডিয়াম, ব্যাট হাতে ক্রিজে নামলে যার কাছে আক্রমণই ছিল শেষ কথা। সেই মাঠেই এনক্রুমা বনার দেখালেন ‘ওল্ড স্কুল’ টেস্ট ব্যাটিং। ধৈর্য, দৃঢ়তা আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার মিশেলে মেলে ধরলেন রক্ষণাত্মক ব্যাটিংয়ের ধ্রুপদি প্রদর্শনী। ইংলিশ বোলারদের সব প্রচেষ্টা মাথা কুটে মরল তার চওড়া ব্যাটের দেয়ালে।
  • ব্রডের চোখে মানকাড এখনও ন্যায়বিরুদ্ধ
    ক্রিকেটে মানকাড আউটের বৈধতা ছিল আগে থেকেই। তবে অনেকে এটাকে দেখে চেতনার পরিপন্থী হিসেবে। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এই আউটকে এবার ‘ফেয়ার প্লে’ স্বীকৃতি দিলেও স্টুয়ার্ট ব্রডের কাছে এখনও তা আছে আগের অবস্থানেই। অভিজ্ঞ ইংলিশ পেসারে মতে, এই আউট এখনও ন্যায়বিরুদ্ধই।
  • শুরুর জুটির পর বনার-হোল্ডারের লড়াই
    সকালে জেডেন সিলসের ছোবল, দুপুরে ক্রেইস ব্র্যাথওয়েটের স্ট্রোকের ছটা, বিকেলে এনক্রমা বনার ও জেসন হোল্ডারের লড়াই, সবকিছুর যোগফল ওয়েস্ট ইন্ডিজের দিন। তুমুল লড়াইয়ের প্রথম দিন শেষে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে এগিয়ে ছিল ইংল্যান্ড। দ্বিতীয় দিনেও লড়াই জমে উঠল বেশ। দিনশেষে হাসি চওড়া বেশি ক্যারিবিয়ানদের।
  • বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরিতে উদ্ধার ইংল্যান্ড
    বলা হচ্ছে ‘রিসেট’, ইংল্যান্ড টেস্ট দলের নতুন শুরু। জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া, নতুন উদ্বোধনী জুটি, ব্যাটিং অর্ডার পুনর্গঠন, সবকিছুতেই সেই বার্তা। কিন্তু ব্যাটিংয়ের শুরুতে ইংল্যান্ড যেন পুরনো রূপেই। ক্যারিবিয়ান পেসারদের সামনে টপ অর্ডারের ব্যর্থতায় আবারও ব্যাটিং বিপর্যয়। ত্রাতা হয়ে উঠলেন তখন পুরনো একজনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার লড়িয়ে সেঞ্চুরিতে দলকে রক্ষা করলেন জনি বেয়ারস্টো।
  • আইপিএলে খেলবেন না রয়
    দল পাওয়ার পর আইপিএল থেকে আরও একবার নাম প্রত্যাহার করে নিলেন জেসন রয়। পরিবারকে সময় দিতে এই সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটসম্যান।
  • ইংল্যান্ডের কোচ হতে আগ্রহী ওয়ার্ন
    প্রতিভাবান ও সক্ষম ক্রিকেটারে ঠাসা দল। তবুও ধরা দিচ্ছে না কাঙ্ক্ষিত সাফল্য। কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া ইংল্যান্ড দলের হাল ধরতে চান শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনারের মতে, ইংলিশদের কোচ হওয়ার এখনই উপযুক্ত সময়।
  • প্রথমবার উইন্ডিজ টেস্ট দলে ফিলিপ
    ঘরোয়া ক্রিকেটে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন অ্যান্ডারসন ফিলিপ। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ডাক পেয়েছেন এই ফাস্ট বোলার। দলে ফিরেছেন ওপেনার ব্যাটসম্যান জন ক্যাম্পবেল।
  • আর্চার-বুমরাহর জুটি দেখতে অপেক্ষায় আপত্তি নেই মুম্বাইয়ের
    আইপিএলের আগামী আসরে তার খেলার সম্ভাবনা একদমই ক্ষীণ। তবুও জফ্রা আর্চারকে নিয়ে মেগা নিলামের টেবিলে বয়ে গেল ঝড়। ত্রিমুখী লড়াইয়ে জিতে ইংলিশ পেসারকে দলে নিতে পেরে স্বস্তি মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যানেজমেন্টে। দলটির ক্রিকেট অপারেশন্স পরিচালক জহির খান বললেন, জাসপ্রিত বুমরাহর সঙ্গে আর্চারকে এক সঙ্গে মাঠে দেখতে অপেক্ষা করতে সমস্যা নেই তাদের।
  • আইপিএল নিলামে অবিক্রিত মর্গ্যান-স্মিথ-রায়না
    গত আইপিএলে তার নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স ফাইনালে খেললেও আসর জুড়ে নিষ্প্রভ ছিলেন ওয়েন মর্গ‍্যান। বাজে সেই পারফরম‍্যান্সের প্রভাবই হয়তো পড়ল এবারের মেগা নিলামে। বাঁহাতি এই ইংলিশ ব‍্যাটসম‍্যানকে দলে টানল না কোনো ফ্র্যাঞ্চাইজিই।
  • বাদ পড়ায় আবারও ব্রডের ক্ষুব্ধ প্রতিক্রিয়া
    টেস্ট ইতিহাসের সেরা পেসারদের সংক্ষিপ্ত তালিকায় উপরের দিকেই থাকে তাদের নাম। অথচ সেই স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে ওয়েস্ট ইন্ডিজের সফরের দলেই রাখল না ইংল্যান্ড! বাদ পড়াটাকে কিছুতেই মেনে নিতে পারছেন না সাদা পোশাকে দলটির দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ব্রড।
  • ইংল্যান্ড দলে অনেক পরিবর্তন, বাদ অ্যান্ডারসন-ব্রড
    অ্যাশেজের ভরাডুবিতে ইংল্যান্ডের ম্যানেজমেন্টের পর পরিবর্তনের হাওয়া লেগেছে দলেও। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে এসেছে ব্যাপক পরিবর্তন। সবচেয়ে বড় চমক টেস্টে ইংলিশদের সর্বোচ্চ উইকেট শিকারি দুই বোলার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া।
  • আইপিএল খেলতে না চাওয়ার কারণ জানালেন স্টোকস
    টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের করুণ অবস্থা নাড়িয়ে দিয়েছে বেন স্টোকসের ভাবনার জগত। আইপিএলের অর্থের ঝনঝনানি তাই স্পর্শ করছে না ইংলিশ অলরাউন্ডারকে। সাদা পোশাকের ক্রিকেটে পূর্ণ মনোযোগ দিতে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।
  • ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ কলিংউড
    ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক পল কলিংউড। তাকে নিয়োগ দিয়েছেন ইংল্যান্ড দলের অন্তর্বর্তীকালীন পরিচালক ও আরেক সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।
  • ইংল‍্যান্ডের যুবাদের হারিয়ে ভারতের পঞ্চম শিরোপা
    আগের ছক্কায় ম‍্যাচের ফয়সালা এক রকম হয়েই গিয়েছিল। রান চলে এসেছিল সমতায়। জেমস স‍্যালেসের পরের বল লং অন দিয়ে দিনেশ বানা উড়িয়ে মারা মাত্রই সতীর্থরা ছুটতে শুরু করেন ক্রিজের দিকে। বল যতক্ষণে সীমানা পার হলো, ততক্ষণে ভারত দলের অনেকেই ঢুকে গেছেন মাঠের ভেতরে! ইংলিশদের হারিয়ে যুব বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসবে মাতোয়ারা ভারত। 
  • টিকে গেল রুটের অধিনায়কত্ব
    অ‍্যাশেজে বিপর্যয়ের পর ইংল্যান্ড ক্রিকেটে চলমান পরিবর্তনের হাওয়া আপাতত লাগছে না জো রুটের গায়ে। দল ব্যর্থতার বৃত্তে থাকলেও টেস্ট দলের নেতৃত্বে টিকে গেছেন তিনি। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরেও অধিনায়ক থাকছেন দারুণ ছন্দে থাকা এই ব‍্যাটসম‍্যানই।
  • অ্যাশেজের বিপর্যয়ে এবার সিলভারউডের বিদায়
    লাল বলের ক্রিকেটে দীর্ঘদিন ধরে সময়টা খারাপ যাচ্ছে ইংল্যান্ডের। সম্প্রতি শেষ হওয়া অ্যাশেজে দল নাস্তানাবুদ হওয়ায় পরিস্থিতি হয় আরও খারাপ। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ায় কঠিন পরিস্থিতিতে পদত্যাগ করলেন কোচ ক্রিস সিলভারউড।
  • অ্যাশেজ ব্যর্থতার পর ছাঁটাই জাইলস
    অস্ট্রেলিয়ায় সবশেষ অ্যাশেজে শোচনীয় হারের পর ইংলিশ বোর্ডে বড় পরিবর্তন এসেছে। চাকরি হারিয়েছেন ইংল্যান্ড দলের পরিচালক অ্যাশলে জাইলস। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য দায়িত্বটি পালন করতে রাজি হয়েছেন সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।
  • ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন ব্রেসনান
    চোটের থাবায় টিম ব্রেসনানের সম্ভাবনাময় আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে গিয়েছিল অনেক আগেই। খেলা চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেটে। প্রস্তুতি নিচ্ছিলেন আরেকটি মৌসুমের। কিন্তু ইচ্ছা থাকলেও শরীরটা আর সায় দিচ্ছে না। তাই ২০ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনে দিলেন ২০১০-১১ মৌসুমে ইংল্যান্ডের অ্যাশেজ জয়ের নায়কদের একজন এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ৯৬ ছক্কার সিরিজ, হোল্ডারের রেকর্ড উইকেট
    এক দল শেষ ১০৩ রানেই, সেটি পেরিয়ে যেতে আরেক দলের লেগে যায় ১৭ ওভারের বেশি। এমন একটি ম্যাড়ম্যাড়ে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু পরের ম্যাচগুলিতে বয়ে যায় চার-ছক্কার জোয়ার। সিরিজ শেষে সেই জোয়ার গিয়ে মেশে রেকর্ডের ঠিকানায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এই সিরিজেই!
  • হোল্ডারের ‘ডাবল হ্যাটট্রিক’, দারুণ জয়ে সিরিজ উন্ডিজের
    জয়ের জন্য এক ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ২০ রান। কাজটি কঠিন, কিন্তু খুবই সম্ভব। একটু আগেই তো ওভারে ঠিক ২০ রানই তুলেছে তারা! বল হাতে শেষ ওভারে যিনি এলেন, সেই জেসন হোল্ডার নিজের প্রথম ওভারেই গুনেছেন ১৭ রান। সব মিলিয়ে, জমজমাট সিরিজের শেষ ওভারটি শুরু হলো দারুণ উত্তেজনা নিয়ে। কিন্তু শেষের রোমাঞ্চ আর জমতেই দিলেন না হোল্ডার। টানা চার বলে উইকেট নিয়ে নাম লেখালেন তিনি ইতিহাসে। ম্যাচ জিতিয়ে ওয়েস্ট ইন্ডিজকে উপহার দিলেন সিরিজ জয়ও।
  • মইনের ৭ ছক্কার ঝড় ও দারুণ বোলিংয়ে সমতায় ইংল্যান্ড
    হুট করেই চেপে বসেছে নেতৃত্বের ভার। তাতে যেন বেড়ে গেল মইন আলির ব্যাট-বলের ধার! ছক্কার মালা সাজিয়ে বিধ্বংসী ব্যাটিংয়ে তিনি দলকে এনে দিলেন বড় পুঁজি। এরপর বল হাতেও দারুণ অবদান রেখে ভারপ্রাপ্ত অধিনায়ক ইংল্যান্ডকে এনে দিলেন সমতা ফেরানো জয়।
  • মর্গ্যানকে হারিয়ে আরও বিপদে ইংল্যান্ড
    ওয়েস্ট ইন্ডিজে সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জন্য আরেকটি বড় ধাক্কা। টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচেও তারা পাচ্ছে না ওয়েন মর্গ্যানকে। উরুর চোটে মাঠের বাইরে ছিটকে গেছেন ইংল্যান্ড অধিনায়ক।
  • ছক্কা বৃষ্টির ম্যাচে পাওয়েলের বিধ্বংসী সেঞ্চুরিতে উইন্ডিজের জয়
    টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবে একটি পরিচিতি আগে থেকেই ছিল রভম্যান পাওয়েলের। তবে আন্তর্জাতিক আঙিনায় নাড়া দেওয়ার পর স্মরণীয় পারফরম্যান্স ছিল না। দলে ফেরার ম্যাচে পাওয়ার হিটিংয়ের দুর্দান্ত প্রদর্শনীতে সেই আক্ষেপ ঘোচালেন জ্যামাইকান ব্যাটসম্যান। দুই দলের ব্যাটসম্যানদেরই ঝড়ো ব্যাটিংয়ের ম্যাচে জোয়ার বইল রানের। শেষ পর্যন্ত ৩১ ছক্কার ম্যাচটি জিতে সিরিজে আবার এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • অবিশ্বাস্য শেষের রোমাঞ্চের পর উইন্ডিজের ১ রানের হার
    ‘গৌরবময় অনিশ্চয়তার খেলা ত্রিকেট’-অতি ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া একটি কথা। তবু কখনও কখনও এটির চেয়ে উপযুক্ত কিছু খুঁজে পাওয়া কঠিন! ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি যেমন। রোমারিও শেফার্ড ও আকিল হোসেন যখন জুটি বাঁধলেন, ওয়েস্ট ইন্ডিজ তখন ম্যাচ থেকেই ছিটকে গেছে প্রায়। নবম উইকেটে বিধ্বংসী ব্যাটিংয়ে অসাধারণ জুটি গড়ে দলকে জয়ের খুব কাছে নিয়ে গেলেন দুজন। কিন্তু পারলেন না অল্পের জন্য।
  • বাউন্সি উইকেটে হোল্ডারের বোলিংয়ে নাকাল ইংল্যান্ড
    আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ হারের ক্ষত এখনও দগদগে। সমালোচনার তীব্র রেশও শেষ হয়নি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ তো এই সময়ের সবচেয়ে অননুমেয় দল! প্রচণ্ড চাপের আবহেই দারুণভাবে ঘুরে দাঁড়াল তারা। সহায়ক উইকেটে বাউন্স ও সুইংয়ে জ্বলে উঠলেন জেসন হোল্ডার। দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ এগিয়ে গেল ক্যারিবিয়ানরা।
  • রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’
    আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।
  • ‘মাতালদের’ মধ্যে থাকায় রুট-অ্যান্ডারসনের বিরুদ্ধে ইসিবির তদন্ত
    অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়ের উৎসবে সঙ্গী হয়ে বিপাকে পড়লেন জো রুট, জেমস অ্যান্ডারসন। মদ্যপ লোকদের সঙ্গে এই দুইজনকে দেখা যাওয়ায় তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
  • নেতৃত্বে নিজেকেই উপযুক্ত মনে করেন রুট
    এবারের অ্যাশেজে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ভরাডুবির পর স্বাভাবিকভাবেই আঙুল উঠছে জো রুটের নেতৃত্বের দিকে। তবে নিজে থেকে অধিনায়কত্ব ছাড়তে চান না তিনি। বরং বললেন, অধিনায়ক হিসেবে চালিয়ে যাওয়ার ইচ্ছার কথা।
  • তিন দিনেই ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে দ্রুত থামিয়ে দিলেন মার্ক উড। ইংল্যান্ডের সামনে লক্ষ্যটা রইল তিনশর কম, বাকি ছিল প্রায় আড়াই দিন। কিন্তু আরও একবার ব্যাটিং ধসে পড়ে ওই রানই তাদের জন্য হয়ে উঠল পাহাড়সম। স্বাগতিকদের আগুনে বোলিংয়ে জো রুটের দল গুঁড়িয়ে গেল একশ পার হতেই।
  • ১৭ উইকেটের দিনে এগিয়ে অস্ট্রেলিয়া
    চলতি অ্যাশেজে ইংল্যান্ডের দুঃস্বপ্নের ব্যাটিং চলছেই। আরও একবার তারা গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বড় লিড এনে দিলেন প্যাট কামিন্স, মিচেল স্টার্করা। পরে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা দ্রুত তিন উইকেট হারালেও ম্যাচের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতেই।
  • হেডের দারুণ সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল অস্ট্রেলিয়া
    সবুজ ঘাসের উইকেটে ইংল্যান্ডের পেসাররা মেলে ধরলেন নিজেদের। স্টুয়ার্ট ব্রড, অলিভার রবিনসনদের তোপে ১২ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। খাদের কিনার থেকে দলকে টেনে তোলেন ট্রাভিস হেড। দলে ফিরেই উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি।
  • হোবার্টে ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন স্টোকস-বেয়ারস্টো
    অলরাউন্ডার বেন স্টোকস ও কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ভুগছেন চোট সমস্যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টের আগে দল গঠন নিয়ে তাই ভিন্ন ভাবনা জো রুটের। ইংল্যান্ড অধিনায়ক বললেন, প্রয়োজনে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটার।
  • ইংল্যান্ডের বিবর্ণ ব্যাটিংয়ের ‘দায় কাউন্টি উইকেটের’
    চলতি অ্যাশেজে অস্ট্রেলিয়ান বোলারদের সামনে বারবার মুখ থুবড়ে পড়ছে ইংল্যান্ডের ব্যাটিং। নিজেদের এমন দুর্দশার জন্য জ্যাক ক্রলি আঙুল তুললেন ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের উইকেটের দিকে। তার মতে, এসব উইকেটের মান উন্নত না হলে এমন ধস সামনেও দেখা যাবে।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে টম কারান
    পিঠের চোটে অন্তত পাঁচ মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন টম কারান। আগামী আইপিএল ও কাউন্টি মৌসুমের প্রথম দিকে খেলতে পারবেন না ইংল্যান্ডের এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ভাঙা আঙুল নিয়ে দেশে ফিরছেন বাটলার
    পুরো সিরিজ জুড়েই ছিলেন নিজের ছায়া হয়ে। শেষটাও জস বাটলারের হলো হতাশার। আঙুল ভেঙে অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি। এই কিপার-ব্যাটসম্যানকে দেশে পাঠিয়ে দিচ্ছে ইংল্যান্ড।
  • শেষ উইকেটে অস্ট্রেলিয়ার জয় রুখে দিলেন ব্রড-অ‍্যান্ডারসন
    একটি উইকেট, দুটি ওভার; উত্তেজনার সর্বোচ্চ চূড়ায় সিডনি টেস্ট। ডাগআউটে বেন স্টোকসকে দেখা গেল কিছুক্ষণ দুই হাত দিয়ে ঢেকে রাখছেন মুখ, আবার অনুশীলন জার্সির ভেতরে লুকিয়ে ফেলছেন মাথা। প্রতি বলেই হতাশার বহিঃপ্রকাশ অস্ট্রেলিয়ান ফিল্ডারদের। চরম স্নায়ু চাপের মধ্যে ন্যাথান লায়নের ওভারটি কাটিয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড। দিনের শেষ ওভারে স্টিভেন স্মিথের ছয়টি বল কোনো ভুল ছাড়াই পার করলেন নতুন ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন। শেষ উইকেটে দুই বোলারের দৃঢ়তায় এবারের অ্যাশেজে প্রথম হার এড়াল ইংল্যান্ড।
  • খাওয়াজার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    প্রায় আড়াই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি। উসমান খাওয়াজার ক্ষুধা মিটল না তাতে। পরের ইনিংসেও উপহার দিলেন ঝকঝকে আরেকটি শতক। সিডনি টেস্টে তার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া।
  • মাঠ থেকে বের করে দেওয়া হলো ৩ দর্শককে
    জনি বেয়ারস্টো ও বেন স্টোকসের উদ্দেশ্যে বাজে কথা বলায় তিন দর্শককে সিডনি ক্রিকেট মাঠ থেকে বের করে দেওয়া হয়েছে।
  • অ্যাশেজ শেষ হেইজেলউডের, ইংল্যান্ড দলে বিলিংস
    চলতি অ্যাশেজের পঞ্চম টেস্টেও ফেরা হচ্ছে না জশ হেইজেলউডের। সিরিজ থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার। আর হোবার্ট টেস্টের ইংল্যান্ড দলে ব্যাকআপ উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ডাক পেয়েছেন স্যাম বিলিংস।
  • ধ্বংসস্তুপে দাঁড়িয়ে বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরি
    ৩৬ রানে ৪ উইকেট হারিয়ে আরও একবার ব্যাটিং ধসে পড়ার শঙ্কায় পড়েছিল ইংল্যান্ড। খাদের কিনার থেকে দলকে টেনে তুললেন জনি বেয়ারস্টো। ১৯ টেস্ট, ৩৭ ইনিংস পর উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। সিডনিতে তার ব্যাটেই লড়াই চালিয়ে যাচ্ছে সফরকারীরা।
  • এভাবেও বেঁচে যাওয়া যায়!
    একটি শব্দ, ক্যামেরন গ্রিনের আবেদন, আম্পায়ারের আঙুল তুলে দেওয়া, অস্ট্রেলিয়ানদের উল্লাস, বেন স্টোকসের রিভিউ নেওয়া এবং নানা সংশয়, এতকিছু হয়ে গেল কয়েক সেকেন্ডের মধ্যেই। সবকিছুর সমাপ্তি বিস্ময় দিয়ে। ১৩৪.১ কিলোমিটার গতির বল স্টাম্পে আঘাত করার পরও আউট হননি স্টোকস।
  • চোট শঙ্কায় বেন স্টোকস
    সাইড স্ট্রেইনের চোটে সিডনি টেস্টের বাকি অংশে বেন স্টোকস আর বোলিং করতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে। অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের এই অলরাউন্ডারকে না পাওয়ার প্রবল শঙ্কাও জেগেছে।
  • ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন খাওয়াজা
    ট্রাভিস হেড কোভিড আক্রান্ত না হলে হয়ত একাদশেই থাকতেন না উসমান খাওয়াজা। সতীর্থের দুর্ভাগ্যে দুই বছরেরও বেশি সময় পর টেস্ট খেলার সুযোগটা দুই হাতে লুফে নিলেন এই অস্ট্রেলিয়ান। দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন ফেরার উপলক্ষ।
  • সাসেক্সের কোচ হলেন গ্রান্ট ফ্লাওয়ার
    ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের কোচিং স্টাফে যোগ দিতে যাচ্ছেন গ্রান্ট ফ্লাওয়ার। জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটারকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে তিন টপঅর্ডারকে হারাল অস্ট্রেলিয়া
    অ্যাশেজের চতুর্থ টেস্ট শুরুর দিনে বারবার ফিরে এলো বৃষ্টি। বারবার হলো ছন্দ পতন। ব্যাটসম্যানদের জন্যই ভোগান্তি হলো বেশি। বৃষ্টিবিঘ্নিত দিনে অস্ট্রেলিয়া হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।
  • ‘ইংল্যান্ডের টেস্টের মানসিকতা বদলাতে হবে’
    একের পর এক সিরিজ হার, এক বছরে সবচেয়ে বেশি টেস্ট হারের রেকর্ড, অ্যাশেজের প্রথম তিন টেস্টে ভরাডুবি- লাল বলের ক্রিকেটে সময়টা মোটেও ভালো কাটছে না ইংল্যান্ডের। তাদের ব্যর্থতার একটা কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। খেলোয়াড়দের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতি এই সংস্করণে তাদের দুর্বল করে দিয়েছে বলে করছেন তিনি।
  • সেই সিডনিতে বড় ইনিংসের আশায় স্মিথ
    চলতি অ্যাশেজে এখনও চেনা ছন্দে দেখা যায়নি স্টিভেন স্মিথকে। তিনি নিজেও তা স্বীকার করছেন। তার মতে, প্রথম তিন টেস্টে কন্ডিশন ও উইকেট অনেক বেশি বোলারদের পক্ষে ছিল। মেলবোর্নেই যেমন যতটা সিম মুভমেন্ট মিলেছে, ততটা আগে কখনও তিনি দেখেননি। তবে সব চ্যালেঞ্জ টপকে পরের টেস্টে বড় ইনিংস খেলার ব্যাপারে দারুণ আশাবাদী এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • নেতৃত্বের গুঞ্জনে না ডুবে রুটের পাশে স্টোকস
    এবারের অ্যাশেজে ইংল্যান্ড দলকে ঘিরে দুটি ব্যাপার খুবই নিয়মিত- জো রুটের ব্যাটিংয়ের প্রশংসা আর জো রুটের নেতৃত্বের সমালোচনা। ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন রুট, অধিনায়ক হিসেবে যাচ্ছে তার বাজে সময়। তাকে সরিয়ে বেন স্টোকসকে নেতৃত্ব দেওয়ার আলোচনাও জোরাল হচ্ছে ক্রমে। তবে স্টোকস নিজে সেই স্রোতে ভাসছেন না। বরং ভরসার হাত রাখছেন তিনি রুটের কাঁধেই।
  • আইসোলেশনে থাকা সিলভারউড কোভিড পজিটিভ
    পরিবারের একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় আগে থেকেই আইসোলেশনে আছেন ইংল্যান্ডের প্রধান কোচ ক্রিস সিলভারউড। এবার তিনিও হলেন কোভিড-১৯ পজিটিভ।
  • করোনাভাইরাসে আক্রান্ত ম্যাকগ্রা
    সিডনি টেস্ট শুরুর তিন দিন আগে দুঃসংবাদ শুনলেন গ্লেন ম্যাকগ্রা। করোনাভাইরাস শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি এই পেসারের শরীরে।
  • কোভিডে আক্রান্ত অ্যাশেজের ম্যাচ রেফারি ডেভিড বুন
    অ্যাশেজ সিরিজে করোনাভাইরাসে আক্রান্তের সংখ‍্যা বেড়েই চলেছে। এবার কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ম্যাচ রেফারি ডেভিড বুন। সিডনিতে আগামী বুধবার শুরু হতে যাওয়া সিরিজের চতুর্থ টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি।
  • এবার আইসোলেশনে ইংল্যান্ড কোচ সিলভারউড
    মাঠের ক্রিকেটে চলছে দুঃসময়। মাঠের বাইরে কোভিডের হানায় জর্জর ইংল্যান্ড। পরিবারের একজন সদস্য আক্রান্ত হওয়ায় এবার অন্তত ১০ দিন আইসোলেশনে থাকতে হবে ক্রিস সিলভারউডকে। অ্যাশেজের চতুর্থ টেস্টে তাই কোচকে পাবে না ইংল্যান্ড।
  • অবসরের আগে ওয়ার্নারের দুই চাওয়া
    বয়স পেরিয়েছে ৩৫। টেস্ট ক্রিকেটে হয়তো আর খুব বেশি দিন দেখা যাবে না ডেভিড ওয়ার্নারকে। এই সংস্করণ থেকে অবসরের আগে দুটি ইচ্ছার কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার। ২০২৩ সালে ইংল্যান্ডের মাটিতে তিনি জিততে চান অ্যাশেজ সিরিজ। সিরিজ জয়ের উৎসব করতে চান ভারতের মাটিতেও।