• শ্রীলঙ্কা ছাড়ছেন আর্থার, আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন ফোর্ড
    চুক্তি নবায়ন নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বোর্ডের সঙ্গে সমঝোতা না হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষে দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন প্রধান কোচ মিকি আর্থার। তার পরবর্তী গন্তব্য ডার্বিশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব। আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন গ্রাহাম ফোর্ড।
  • আয়ারল্যান্ডকে বিদায় করে সুপার টুয়েলভে নামিবিয়া
    অভিজ্ঞতা কিংবা শক্তি-সামর্থ্য, সব বিবেচনাতেই বেশ এগিয়ে আয়ারল্যান্ড। কিন্তু মাঠের ক্রিকেটে দাপট দেখাল কাগজে-কলমে পিছিয়ে থাকা নামিবিয়া। বোলারদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে ব্যাটসম্যানরা নিখুঁত পারফরম্যান্সে লিখল নতুন ইতিহাস। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেই দলটি জায়গা করে নিল মূল পর্বে।
  • রশিদ-মালিঙ্গাকে ছুঁয়ে ম্যাচ সেরা কার্টিস
    বল হাতে স্বপ্নের মতো একটি দিন কাটালেন কার্টিস ক্যাম্পার। আয়ারল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করলেন হ্যাটট্রিক। টি-টোয়েন্টিতে টানা চার বলে উইকেট নিয়ে বসলেন রশিদ খান ও লাসিথ মালিঙ্গার পাশে। এত এত প্রাপ্তির দিনে প্রত্যাশিতভাবে ম্যাচ সেরার পুরস্কারটাও জিতলেন এই আইরিশ পেসার।
  • নেদারল্যান্ডসকে উড়িয়ে আয়ারল্যান্ডের শুরু
    টি-টোয়েন্টিতে নেদারল্যান্ডস যেন আয়ারল্যান্ডের প্রবল প্রতিপক্ষ। কিন্তু বিশ্বকাপে চিত্রটা পাল্টে দিলেন কার্টিস ক্যাম্পার। দুর্দান্ত বোলিংয়ে তিনি ডাচদের বেঁধে রাখলেন কম রানে। বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল অ্যান্ডি বালবার্নির দল।
  • ডাবল হ্যাটট্রিকে ইতিহাসে ক্যাম্পার
    প্রথম ওভারটা মোটেও ভালো হয়নি। পরের ওভার শুরু ওয়াইড দিয়ে। এক বল পরই পাল্টে গেল চিত্র। টানা চার বলে ফিরিয়ে দিলেন নেদারল্যান্ডসের চার ব্যাটসম্যানকে। ইতিহাসের পাতায় জায়গা পেয়ে গেলেন আইরিশ পেসার কার্টিস ক্যাম্পার। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম বোলার হিসেবে করলেন ‘ডাবল হ্যাটট্রিক।’
  • সেঞ্চুরিতে ১৬ বছর বয়সী কিশোরীর ইতিহাস
    ৯৭ থেকে লেগ সাইডে বাউন্ডারি মেরে অ্যামি হান্টার পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ড্রেসিং রুমের বারান্দায় উল্লাসে ফেটে পড়ল তার সতীর্থরা। হান্টার যেন অনেকটা নির্বিকার। হেলমেট খুললেন, এক হাতে ব্যাটটা একটু উঁচু করে ধরলেন। এরপর আলিঙ্গনে বাঁধলেন ক্রিজে থাকা সঙ্গীকে। উদযাপন ছোট হলেও আয়ারল্যান্ডের এই ব্যাটারের কীর্তি অনেক বড়। ছেলে-মেয়ে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান যে এখন তিনিই!
  • আইরিশদের চূড়ান্ত বিশ্বকাপ দলে নেই গেটকেট-ম্যাককার্থি
    আয়ারল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা হয়নি শেন গেটকেট ও ব্যারি ম্যাককার্থির। বাদ পড়েছেন নতুন মুখ গ্রাহাম কেনেডিও।
  • টেইলরের বিদায়ী ম্যাচে বিবর্ণ জিম্বাবুয়ে
    ক্যারিয়ারের শেষটা স্মরণীয় করে রাখতে পারলেন না ব্রেন্ডন টেইলর। সতীর্থের বিদায়ী ম্যাচে দারুণ কিছু করে দেখাতে পারলেন না জিম্বাবুয়ের অন্যরাও। আইরিশদের বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং। বারবার বৃষ্টির বাধায় পড়া ম্যাচে ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে জয় নিয়ে ফিরল আয়ার‌ল্যান্ড।
  • ভেসে গেল আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে দ্বিতীয় ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই আকাশ মেঘলা। প্রকৃতির কোনো বাধা ছাড়াই অবশ্য শেষ হলো আয়ারল্যান্ডের ইনিংস। টানা দ্বিতীয় ফিফটিতে দলকে লড়ায়ের পুঁজি এনে দিলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও হ্যারি টেক্টর। কিন্তু জিম্বাবুয়েকে রান তাড়ার সুযোগই দিল না বৃষ্টি।
  • আয়ারল্যান্ডের বিশ্বকাপ দলে লেগ স্পিনার ডেলানি
    সবশেষ জাতীয় দলে খেলেছিলেন গত বছর। লম্বা বিরতির পর আয়ারল্যান্ডের বিশ্বকাপ দলে ফিরলেন লেগ স্পিনার গ্যারেথ ডেলানি।
  • ৪১ রানে ৭ উইকেট নিয়ে জিম্বাবুয়ের দারুণ জয়
    ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজার ফিফটিতে জিম্বাবুয়ে পেল লড়ার মতো পুঁজি। উইলিয়াম পোর্টারফিল্ড ও হ্যারি টেক্টরের ব্যাটে লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছিল আয়ারল্যান্ড। কিন্তু মাঝপথে পথ হারায় তারা। দারুণ বোলিংয়ে ৪১ রানে ৭ উইকেট তুলে নিয়ে জয়ের হাসিতে মাঠ ছাড়ে জিম্বাবুয়ে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আইরিশদের হারাল জিম্বাবুয়ে
    সিরিজের নিষ্পত্তি হয়ে গেছে আগেই। পঞ্চম টি-টোয়েন্টি স্রেফ নিয়মরক্ষার হলেও তাতে উত্তাপের কমতি থাকল না এতটুকু। বারবার দিক পাল্টানো ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে সিরিজ শেষ করল জিম্বাবুয়ে।
  • হ্যাটট্রিক জয়ে সিরিজ আয়ারল্যান্ডের
    প্রথম ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর থেকে যেন নিজেদের হারিয়ে খুঁজছে জিম্বাবুয়ে। আরও একবার লড়াইটা হলো একপেশে। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় আয়ারল্যান্ড পেল বড় পুঁজি। রান তাড়ায় ন্যূনতম লড়াইটুকুও করতে পারল না জিম্বাবুয়ে। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল আইরিশরা।
  • স্টার্লিংয়ের ঝড়ো সেঞ্চুরিতে এগিয়ে গেল আয়ারল্যান্ড
    ছক্কায় খুললেন রানের খাতা। মাঝে ছিলেন কিছুটা মন্থর। ফিফটি পেরিয়ে ঝড় তুলে পল স্টার্লিং খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। দলকে এনে দিলেন বড় পুঁজি। পরে বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে অল্পতে আটকে দারুণ জয় তুলে নিল আয়ারল্যান্ড।
  • ও’ব্রায়েন ঝড়ে সমতায় ফিরল আয়ারল্যান্ড
    ব্যাটিং বিপর্যয়ে পড়া দলকে টানলেন মিল্টন শুম্বা ও রায়ান বার্ল। জিম্বাবুয়ে পেল দেড়শ ছাড়ানো সংগ্রহ। কিন্তু বোলিং ও ফিল্ডিংয়ের ব্যর্থতায় লড়াই করতে পারল না তারা। জীবন পেয়ে প্রতিপক্ষকে ভোগালেন কেভিন ও’ব্রায়েন। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ঝড়ো ফিফটিতে দারুণ এক জয় তুলে নিল আয়ারল্যান্ড।
  • শেষ ওভারের রোমাঞ্চে আইরিশদের হারাল জিম্বাবুয়ে
    শেষ ওভারে প্রয়োজন ৬ রান। স্ট্রাইকে বিস্ফোরক সিমি সিং। তার জন্যই ম্যাচ হেলে ছিল আয়ারল্যান্ডের দিকে। কিন্তু দারুণ শেষ ওভারে স্রেফ ২ রান দিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন রিচার্ড এনগারাভা। রোমাঞ্চকর লড়াইয়ে জিতল জিম্বাবুয়ে।
  • পিছিয়ে গেল জিম্বাবুয়ে দলের আয়ারল্যান্ড সফর
    কোয়ারেন্টিন নিয়ম কানুনের জটিলতায় পিছিয়ে গেছে জিম্বাবুয়ে দলের আয়ারল্যান্ড সফর।
  • মিলার ঝড়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    শূন্য রানে নেই দুই উইকেট, ৫৮ রানের মধ্যে আরও তিন উইকেট হারিয়ে মহাবিপদে দল। সেখান থেকে ঝড়ো বাটিংয়ে লড়াকু ভিত গড়ে দিলেন ডেভিড মিলার। পরে তাবরাইজ শামসি-বিয়ন ফোরটানদের দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে অল্পতে গুটিয়ে দিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • শততম টি-টোয়েন্টির অপেক্ষায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড
    ক্রিকেট বিশ্বের দুই প্রান্তে একই দিনে একই মাইলফলক পূরণ হচ্ছে দুই দলের। বাংলাদেশ ও আয়ারল্যান্ড বৃহস্পতিবার খেলতে নামছে নিজেদের শততম টি-টোয়েন্টি।
  • শামসির স্পিনে দ. আফ্রিকার অনায়াস জয়
    শুরুতে আশা জাগানো আয়ারল্যান্ডের শেষটায় সঙ্গী কেবল হতাশা। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার যে সম্ভাবনা জাগিয়েছিল তারা, পরে তা সফল হয়নি। ব্যাটসম্যানরাও পারেননি ভালো কিছু করতে। তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • আচরণবিধি ভেঙে শাস্তি পেলেন ৩ আইরিশ ক্রিকেটার
    আইসিসির আচরণবিধি ভাঙায় শাস্তি পেয়েছেন আয়ারল্যান্ডের জশ লিটল, মার্ক অ্যাডায়ার ও হ্যারি টেক্টর। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে লিটলকে। আর অ্যাডায়ার ও টেক্টরকে তিরস্কার করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।
  • আটে নেমে সেঞ্চুরিতে ইতিহাসে সিমি
    ৫ বছর আগে ৫ রানের দূরত্বে থেমে যান ক্রিস ওকস। গত মার্চে ঠিক ওই ৫ রানের জন্যই পারেননি স্যাম কারান। পারেননি তাদের আগে আর কেউই। অবশেষে দীর্ঘ সেই খরা ঘোচালেন সিমি সিং। আয়ারল্যান্ডের এই অলরাউন্ডারের সৌজন্যে ওয়ানডে ক্রিকেট প্রথমবার দেখতে পেল আট নম্বর ব্যাটসম্যানের সেঞ্চুরি!
  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস
    ব্যাট হাতে সামনে থেকে দলকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। অধিনায়কের দারুণ সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের কার্যকর ফিফটিতে তিনশ রানের কাছে গেল আয়ারল্যান্ড। পরে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে আড়াইশর নিচে থামিয়ে ইতিহাস গড়ল স্বাগতিকরা। দলটির বিপক্ষে প্রথমবার পেল আন্তর্জাতিক ম্যাচ জেতার অনির্বচনীয় স্বাদ।
  • বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দ. আফ্রিকার প্রথম ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টি করছিল রাজত্ব। বৃষ্টির বিরতিতে খেলা হলো চল্লিশ ওভার। ফিফটিতে আয়ারল্যান্ডকে টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে লক্ষ্য তাড়ার সুযোগই দিলো না প্রকৃতি। 
  • আয়ারল্যান্ড দলে করোনাভাইরাসের হানা
    দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য জাতীয় দলে ডাক পেয়েছিলেন প্রথমবার। কিন্তু এই আনন্দ বেশি দিন স্থায়ী হলো না নিল রকের। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আয়ারল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • ওয়ানডেকে বিদায় বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান ও’ব্রায়েনের
    এক দশক আগে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন কেভিন ও’ব্রায়েন আর আয়ারল্যান্ড জিতেছিল সবচেয়ে বেশি রান তাড়া করার রেকর্ড গড়ে। সেদিনের ইতিহাস গড়া ও’ব্রায়েন এবার বিদায় বলে দিলেন ওয়ানডে ক্রিকেটকে।
  • আয়ারল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ নেদারল্যান্ডসের
    নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা থাকল নাগালে। দারুণ ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন স্টেফান মাইবার্গ। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ফিফটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতল নেদারল্যান্ডস।
  • অবসরে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের হয়ে টেস্ট খেলা র‍্যানকিন
    টেস্ট অভিষেক ইংল্যান্ডের হয়ে। পরে আয়ারল্যান্ডের প্রথম টেস্টেও খেলেন বয়েড র‍্যানকিন। এই সংস্করণে দুই দেশের হয়ে খেলা পঞ্চদশ ক্রিকেটার তিনি। আইরিশদের টেস্ট ইতিহাসের প্রথম উইকেট শিকারিও এই পেসার। নানা অধ্যায় পেরিয়ে এবার ক্যারিয়ারের ইতি টানলেন র‍্যানকিন। বিদায় বলে দিলেন সব ধরনের ক্রিকেটকে।
  • সূচি সমস্যায় স্থগিত আয়ারল্যান্ড-পাকিস্তান সিরিজ
    এমনিতে সহসা খেলার সুযোগ মেলে না। এবার সুযোগ পেয়েও সূচি সমস্যায় খেলতে পারছে না আয়ারল্যান্ড। স্থগিত হয়ে গেছে পাকিস্তানের বিপক্ষে তাদের টি-টোয়েন্টি সিরিজ। ৮ মাস বাকি থাকতে স্থগিত হয়ে গেছে আইরিশদের শ্রীলঙ্কা সফরও।
  • হৃদয়-শামীমের ঝড়ে টি-টোয়েন্টিতেও বাংলাদেশ ইমার্জিংয়ের জয়
    তৌহিদ হৃদয় উইকেটে গিয়ে প্রথম দুই বলেই মারলেন বাউন্ডারি, শামীম হোসেন পাটোয়ারি প্রথম বলেই ছক্কা! যে ধরনের ভয়ডরহীন ক্রিকেট দাবি করে টি-টোয়েন্টি সংস্করণ, সেটির নমুনা মেলে ধরলেন দুই তরুণ ব্যাটসম্যান। চার দিনের ম্যাচ ও একদিনের ম্যাচের সিরিজ জয়ের পর একমাত্র টি-টোয়েন্টিও জিতে নিল বাংলাদেশের উঠতি ক্রিকেটাররা।
  • ৭ পরিবর্তন নিয়েও বাংলাদেশ ইমার্জিংয়ের জয়
    শেষ ওভারে ১১ রানের সমীকরণ শেষ বলে গিয়ে ঠেকল ৭ রানে। ছক্কা মারতে পারলে ‘টাই।’ কিন্তু পেসার রেজাউর রহমান রাজার লেগ স্টাম্পে থাকা বলে ব্যাটই ছোঁয়াতে পারলেন না বেন হোয়াইট। লেগ বাই থেকে একটি রান নেওয়া শেষে হতাশায় তিনি ব্যাট মেরে বসলেন মাটিতে। একটি হার এড়ানোর শেষ সুযোগও আইরিশদের হাতছাড়া!
  • এক ম্যাচ কম খেলেই বাংলাদেশ ছাড়ছে আইরিশরা
    বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের একটি না খেলেই দেশে ফিরে যাচ্ছে আয়ার‌ল্যান্ড ‘এ’ দল। দেশে ফিরে ১৪ দিনের কোয়ারেন্টিন এড়াতে সূচিতে পরিবর্তন এনে আগেভাগে ফিরে যাচ্ছে আইরিশরা।
  • আইরিশদের উড়িয়ে সিরিজ জিতল ইমার্জিং দল
    দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে দুইশর নিচে গুটিয়ে দিলেন সুমন খান, মুকিদুল ইসলামরা। মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়ের ব্যাটে অনায়াসেই বাকিটা সারল বাংলাদেশ ইমার্জিং দল। চতুর্থ ওয়ানডেতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিকরা।
  • দারুণ সেঞ্চুরিতে ইমার্জিং দলের জয়ের নায়ক সাইফ
    আগের দুই ম্যাচে সম্ভাবনা জাগিয়েও ইনিংস বড় করতে পারেননি সাইফ হাসান। এবার পারলেন। সামনে থেকে পথ দেখালেন অধিনায়ক, করলেন সেঞ্চুরি। বাকিটা অনায়াসে সারলেন তৌহিদ হৃদয় ও শামীম হোসেন। তৃতীয় ওয়ানডেতে সহজেই আয়ারল্যান্ড ‘এ’ দলকে হারাল বাংলাদেশ ইমার্জিং দল।
  • বাংলাদেশে প্রিটোরিয়াসের ‘অদ্ভুতুড়ে’ অভিজ্ঞতা
    বাংলাদেশে সময়টা স্বপ্নের মতো কাটছিল রুহান প্রিটোরিয়াসের। আয়ারল্যান্ডের জাতীয় পর্যায়ের কোনো দলের প্রথম সফর, প্রথমবার সুযোগ পাওয়া, দ্রুত প্রথম উইকেট…। হুট করেই সেখানে দুঃস্বপ্নের হানা। তাকে বের করে নেওয়া হলো মাঠের বাইরে। পরিয়ে দেওয়া হলো ‘পিপিই।’ রাখা হলো আইসোলেশনে। কারণ, তিনি কোভিড পজিটিভ। ৪৮ ঘণ্টা পার না হতেই আবার তিনি নেগেটিভ হয়ে মাঠে নেমে খেললেন দুর্দান্ত! চট্টগ্রামে বিচিত্র সেই অভিজ্ঞতার গল্প শোনালেন এই অলরাউন্ডার।
  • চট্টগ্রামে আইরিশদের সিরিজে আবার কোভিড-বিপত্তি
    রুহান প্রিটোরিয়াসের কোভিড নিয়ে নাটকের রেশ না কাটতেই আরেক দফা ঝামেলা। এবার আয়ারল্যান্ড উলভসের সঙ্গে সংযুক্ত একজন স্থানীয় সাপোর্ট স্টাফের কোভিড পজিটিভ-নেগেটিভ ধাঁধায় পিছিয়ে গেল তৃতীয় একদিনের ম্যাচ শুরুর সময়।
  • ঝড়ো ফিফটিতে ইমার্জিং দলের নায়ক শামীম
    একের পর এক ব্যাটসম্যান থিতু হয়েও উইকেট ছুড়ে আসায় কাজ হয়ে গিয়েছিল অনেক কঠিন। দারুণ এক ইনিংসে জটিল হয়ে ওঠা সেই সমীকরণ মেলালেন শামীম হোসেন। ছয়ে নামা এই ব্যাটসম্যানের অপরাজিত ঝড়ো ফিফটিতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ ইমার্জিং দল।
  • শুক্রবার কোভিড পজিটিভ প্রোটোরিয়াস, রোববার ব্যাটিংয়ে নেমে ৯০
    রুহান প্রিটোরিয়াসের কোভিড শনাক্ত হওয়া নিয়ে দুই দিন আগে কতই না তোলপাড়! শুক্রবার বাংলাদেশ ইমার্জিং দল ও আয়ারল্যান্ড উলভসের (‘এ’ দল) ম্যাচ পরিত্যক্ত হয়ে গেল ৩০ ওভারের পর। সেই প্রিটোরিয়াসকে রোববারই দেখা গেল মাঠে। আইরিশদের হয়ে ইনিংস ওপেন করতে নেমে তিনি খেললেন ৯০ রানের ইনিংস!
  • রেকর্ড গড়া স্টার্লিংকে ছাপিয়ে নায়ক রশিদ
    দুর্দান্ত ব্যাটিংয়ে লড়াই করলেন পল স্টার্লিং। নাম লেখালেন রেকর্ডের একটি পাতায়ও। কিন্তু তার সেঞ্চুরিতেও হার এড়াতে পারেনি আয়ারল্যান্ড। অলরাউন্ড নৈপুণ্যে ব্যবধান গড়ে দিলেন রশিদ খান। তার হাত ধরে ওয়ানডেতে প্রথমবারের মতো আইরিশদের হোয়াইটওয়াশ করেছে আফগানিস্তান।
  • রহমতের সেঞ্চুরিতে সিরিজ আফগানদের
    পল স্টার্লিংয়ের সেঞ্চুরির পরও নিয়ন্ত্রিত বোলিংয়ে নাভিন-উল-হক ও মুজিব উর রহমান লক্ষ্যটা রাখলেন নাগালে। রেকর্ড গড়া জুটিতে বাকি কাজটা সহজেই সারলেন রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি। আয়ারল্যান্ডকে উড়িয়ে এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ জিতল আফগানিস্তান।
  • গুরবাজের সেঞ্চুরি, রশিদ-ঝড়ে জিতল আফগানিস্তান
    রেকর্ড গড়া সেঞ্চুরিতে অভিষেক রাঙালেন রহমানউল্লাহ গুরবাজ। শেষ দিকে ঝড়ো ইনিংসে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রশিদ খান। সেই রানই যথেষ্ট হয়েছে আফগানিস্তানের জন্য। আয়ারল্যান্ডকে হারিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে শুভ সূচনা করেছে দলটি।
  • সিমির অলরাউন্ডার নৈপুণ্যে সিরিজ হার এড়াল আয়ারল্যান্ড
    টপ অর্ডারের ব্যর্থতার দিনে ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতে গড়লেন কম খরচে পাঁচ উইকেট নেওয়ার দারুণ কীর্তি। সিমি সিংয়ের এমন দাপুটে অলরাউন্ডার নৈপূণ্যে সংযুক্ত আরব আমিরাতকে উড়িয়ে সিরিজ হার এড়াল আয়ারল্যান্ড।
  • আয়ারল্যান্ড-আমিরাত তৃতীয় ওয়ানডেও স্থগিত
    এখনও কোয়ারেন্টিনে রয়েছে সংযুক্ত আরব আমিরাত দল। তাই আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের তৃতীয় ওয়ানডে স্থগিত করা হয়েছে।
  • করোনাভাইরাস: ফের স্থগিত আয়ারল্যান্ড-আমিরাত ম্যাচ
    সংযুক্ত আরব আমিরাত দলের আরও একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর ফলে তিন দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো স্থগিত হলো আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচ।
  • আয়ারল্যান্ড দলে ফিরলেন গেটকেট
    সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের আয়ারল্যান্ড দলে ফিরেছেন শেন গেটকেট। চোটে ছিটকে পড়া ডেভিড ডেলানির বদলি হিসেবে এসেছেন এই পেস বোলিং অলরাউন্ডার।
  • করোনাভাইরাস: পিছিয়ে গেল আয়ারল্যান্ড-আমিরাতের দ্বিতীয় ওয়ানডে
    সংযুক্ত আরব আমিরাত দলে করোনাভাইরাস সংক্রমণ বাড়ার পর পিছিয়ে গেছে দেশটির বিপক্ষে আয়ারল্যান্ডের দ্বিতীয় ওয়ানডে।
  • আয়ারল্যান্ড দলে নেই পোর্টারফিল্ড-র‌্যানকিন-ডকরেল
    আগামী মাসে হতে যাওয়া সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের আয়ারল্যান্ড দলে জায়গা পাননি উইলিয়াম পোর্টারফিল্ড, বয়েড র‌্যানকিন ও জর্জ ডকরেল।
  • ছক্কায় নিজের গাড়ির গ্লাস ভাঙলেন ও’ ব্রায়েন
    বিস্ফোরক ব্যাটিংয়ে কেভিন ও’ব্রায়েন বল ওড়ালেন এদিক-ওদিক।  গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। তাণ্ডবের ধাক্কা অবশ্য কিছুটা তার নিজের গায়েও লেগেছে। এক ছক্কায় যে ও’ব্রায়েন  ভেঙেছেন নিজেরই গাড়ির গ্লাস।
  • স্টার্লিং-বালবার্নির সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের রেকর্ড গড়া জয়
    ওয়েন মর্গ্যানের সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়েছিল ইংল্যান্ড। হোয়াইটওয়াশ এড়াতে সেই চ্যালেঞ্জ নিলেন পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নি। টপ অর্ডারের দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি আর রেকর্ড গড়া জুটিতে বিশ্ব চ্যাম্পিয়নদের তাদেরই মাটিতে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড।
  • ক্যাম্পারকে নিয়ে স্বপ্ন দেখছে আইরিশ ক্রিকেট
    এলাম, দেখলাম, জয় করলাম - কার্টিস ক্যাম্পারের গল্পটা যেন এমনই। আবির্ভাবেই তিনি হয়ে উঠেছেন আয়ারল্যান্ডের ক্রিকেটাকাশের উজ্জ্বল এক তারা। দলের অধিনায়ক ও সতীর্থরা মুগ্ধ এই তরুণের পরিণত পারফরম্যান্সে। ২১ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডারকে নিয়ে এখন বড় স্বপ্ন দেখছেন আইরিশ ক্রিকেট।
  • আইরিশ পেসার লিটলের শাস্তি
    ঝড় তোলা জনি বেয়ারস্টোকে বিদায় করার সময় ক্ষণিকের জন্য মেজাজ হারালেন জশ লিটল। ব্যবহার করে বসলেন বাজে ভাষা। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের ওই কাণ্ডের জন্য শাস্তি পেলেন আইরিশ এই পেসার।
  • বেয়ারস্টো ঝড়ের পর বিলিংস-উইলির দৃঢ়তায় সিরিজ ইংল্যন্ডের
    জনি বেয়ারস্টোর খুনে ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। এই কিপার-ব্যাটসম্যানের ঝড় থামানোর পর ওয়েন মর্গ্যান ও মইন আলিকে দ্রুত ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেন জশ লিটল। তবে স্যাম বিলিংস ও ডেভিড উইলির দৃঢ়তায় এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জয় দিয়ে ওয়ানডে লিগ শুরু ইংল্যান্ডের
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা ছোট রাখলেন ডেভিড উইলি। রান তাড়ায় শুরুতে কিছুটা চাপে পড়া ইংল্যান্ডকে টানলেন স্যাম বিলিংস। তার ফিফটিতে আয়ারল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সুপার লিগে শুভসূচনা করেছে ইংল্যান্ড। 
  • আয়ারল্যান্ড দলে ক্যাম্পার, টেক্টর
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের আয়ারল্যান্ড দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা কার্টিস ক্যাম্পার ও হ্যারি টেক্টর।
  • ওয়ানডে লিগে পায়ের ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার
    ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া ওয়ানডে সুপার লিগে সামনের পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। একই সঙ্গে মন্থর ওভার রেটের জন্য কাটা হবে পয়েন্ট।
  • ৪ বছর পর ইংল্যান্ড ওয়ানডে দলে টপলি
    চার বছরের বেশি সময় পর ইংল্যান্ডের ওয়ানডে দলে ফিরেছেন বাঁহাতি পেসার রিস টপলি। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে আরও ফিরেছেন স্যাম বিলিংস, লিয়াম ডসন ও ডেভিড উইলি।
  • ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে লিগ
    করোনাভাইরাস বিরতির পর প্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। তিন ম্যাচের এই সিরিজ দিয়েই আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওয়ানডে সুপার লিগ।
  • ফাঁকা গ্যালারির সামনে সাদা বল দেখছে না আইরিশরা
    খেলা সাদা বলে। স্টেডিয়ামের ফাঁকা গ্যালারির আসনগুলিও সাদা। ফিল্ডিংয়ের সময় তাই বল দেখতে বিপত্তিতে পড়ছেন ক্রিকেটাররা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে এমন অদ্ভুত সমস্যায় পড়েছে আয়ারল্যান্ড।
  • ডেলের চোটে আয়ারল্যান্ড দলে টম্পসন
    প্রথমে সুযোগ না পাওয়া স্টুয়ার্ট টম্পসনকে ইংল্যান্ড সফরের দলে যোগ করেছে আয়ারল্যান্ড। অজিত ডেলের চোটে কপাল খুলেছে এই পেসারের।
  • ইংল্যান্ডকে হারাতে আত্মবিশ্বাসী আয়ারল্যান্ড
    শক্তিতে এগিয়ে থাকা দলকে আগেও হারিয়েছে আয়ারল্যান্ড। নিজেদের সেরাটা খেলতে পারলে এবারও না পারার কোনো কারণ নেই। সামর্থ্যের পুরোটা দিতে পারলে ওয়ানডে সিরিজে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর সুযোগ দেখছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি।
  • প্রথমবারের মতো আয়ারল্যান্ড দলে ক্যাম্পার-গার্থ
    প্রথমবারের মতো আয়ারল্যান্ড দলে ডাক পেয়েছেন কার্টিস ক্যাম্পার ও জোনাথান গার্থ। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে জায়গা হয়নি স্টুয়ার্ট টম্পসন ও শেন গেটকেটের। চোটের জন্য ছিটকে গেছেন ডেভিড ডেলানি।
  • করোনাভাইরাস বিরতির পর ইংল্যান্ডের ব্যস্ত সূচি
    দেশের মাটিতে আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। একটি সিরিজ শেষ হওয়ার পরদিনই শুরু হবে আরেকটি।
  • করোনাভাইরাস: বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ স্থগিত
    করোনাভাইরাস পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ স্থগিত হওয়া ছিল কেবল সময়ের ব্যাপার। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এসে গেল। দুই দেশের বোর্ডের যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে সিরিজ, জানিয়েছে আইরিশ বোর্ড।
  • করোনাভাইরাস: স্থগিত জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ
    করোনাভাইরাসের কারণে ক্রীড়া ইভেন্ট স্থগিতের মিছিলে যোগ দিয়েছে জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ। দুই দেশের ক্রিকেট বোর্ড আলোচনা করে সোমবার এই সিদ্ধান্ত জানিয়েছে।
  • রশিদকে ছাপিয়ে ও’ব্রায়েনের ছক্কায় আইরিশদের জয়
    আফগানিস্তান আর আয়ারল্যান্ডের লড়াই প্রায়ই হাজির হয় রোমাঞ্চ ও নাটকীয়তার পসরা সাজিয়ে। তেমনই এক দফা নাটক মঞ্চস্থ হলো গ্রেটার নয়ডায়। হারের কিনারায় দাঁড়িয়ে রশিদ খানের ছক্কা ও চারে ম্যাচ টাই করল আফগানিস্তান। কিন্তু সুপার ওভারে সেই রশিদের শেষ বলেই ছক্কা মেরে আয়ারল্যান্ডকে জয় এনে দিলেন কেভিন ও’ব্রায়েন।
  • ওভাল-এজবাস্টনে বাংলাদেশের টি-টোয়েন্টি
    নিজেদের মাঠ স্বল্পতায় বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডে আয়োজন করবে, তা আগেই জানিয়েছিল ক্রিকেট আয়ারল্যান্ড। এবার ভেন্যুও চূড়ান্ত হলো। ইংল্যান্ডের প্রধান ভেন্যুগুলোর অন্যতম ওভাল ও এজবাস্টনে আছে দুটি ম্যাচ। বাকি দুটি ম্যাচ চেমসফোর্ড ও বিস্টলে।
  • আফগানদের জয়ে নায়ক মুজিব
    প্রথম ম্যাচে মুজিব উর রহমান ছিলেন খরুচে। পরের ম্যাচে তিনিই জয়ের অন্যতম নায়ক। ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টা আফগানিস্তানকে এনে দিয়েছিল বড় পুঁজি। দুর্দান্ত বোলিংয়ে আইরিশিদের লক্ষ্য ছুঁতে দেননি মুজিব, রশিদ খানরা। এক ম্যাচ বাকি রেখেই তাই টি-টোয়েন্টি সিরিজ জিতে গেছে আফগানরা।
  • রশিদ-নাজিবউল্লাহর নৈপুণ্যে আয়ারল্যান্ডকে হারাল আফগানিস্তান
    পল স্টার্লিংয়ের ঝড় থামিয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দিলেন না রশিদ খান। রান তাড়ায় ভালো শুরুর পর দ্রুত ৩ উইকেট হারিয়ে পথ হারাতে বসেছিল দল। ছয় নম্বরে ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেললেন নাজিবউল্লাহ জাদরান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল আফগানিস্তান।
  • দুর্ঘটনায় আহত আয়ারল্যান্ড কোচ
    আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রধান কোচ গ্রাহাম ফোর্ডকে পাচ্ছে না আয়ারল্যান্ড। দুর্ঘটনায় আহত হয়েছেন তিনি।
  • আফগানিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ড দলে গেটকেট
    আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য আয়ারল্যান্ড দলে ফিরেছেন শেন গেটকেট। চোটের জন্য ছিটকে যাওয়া মার্ক অ্যাডায়ারের জায়গায় এসেছেন এই পেসার।
  • সিমন্সের ছক্কা ঝড়ে বিশ্ব চ্যাম্পিয়দের স্বস্তির জয়
    এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বেশ ধারাবাহিক পারফর্ম করে গেছেন লেন্ডল সিমন্স। তবে তার সেরা বিধ্বংসী চেহারা দেখা গেল দেশে ফেরার পর জাতীয় দলের হয়ে। এই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে আইরিশদের গুঁড়িয়ে সমতায় সিরিজ শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ম্যাচে উইন্ডিজের হতাশা
    সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে ম্যাচটি জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। কাইরন পোলার্ডের সৌজন্যে জয়ের সুযোগও সৃষ্টি হয়েছিল। কিন্তু অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে ওয়েস্ট ইন্ডিজকে হতাশ করল বৃষ্টি। ভেসে গেল ক্যারবিয়ানদের সিরিজ জয়ের আশা। নিশ্চিত হয়ে গেল, সিরিজ হারছে না আয়ারল্যান্ড।
  • তীরে এসে তরী ডুবল ওয়েস্ট ইন্ডিজের
    গ্রানাডায় যেন রান উৎসবে মেতেছিল দুই দল। টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের সেরা জুটি গড়লেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। ক্যারিবিয়ানে প্রথমবারের মতো দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার পথে এগিয়েই ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে হেরে গেছে কাইরন পোলার্ডের দল।
  • ওয়ালশ-লুইস যুগলবন্দীতে উইন্ডিজের জয়
    সিরিজের প্রথম ম্যাচে দলকে জিতিয়েও ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশায় পুড়তে হয়েছিল এভিন লুইসকে। শেষ ম্যাচে সেই অম্ল-মধুর স্বাদ পেতে হলো না। এবার দলকে জেতানো ইনিংস পেল সেঞ্চুরির পূর্ণতা। লেগ স্পিনার হেইডেন ওয়ালশের দারুণ বোলিং যে মঞ্চ গড়ে দিয়েছিল, সেখানে দাঁড়িয়ে লুইসের সেঞ্চুরিতে ক্যারিবিয়ানরা পেল হোয়াইটওয়াশ করার স্বাদ।
  • ওয়ালশের বীরত্ব ও কটরেলের ছক্কায় উইন্ডিজের নাটকীয় জয়
    রোমাঞ্চ ও উত্তেজনা যেন প্রতিটি বলে। শেষ ওভারের একেকটি বল মেলে ধরল নাটকীয়তার নতুন রূপ। ফুল টসে রান নেই, ইয়র্কারে সিঙ্গেল। পরপর দুই বলে রান আউট হতে হতেও না হওয়া। পঞ্চম বলে ছক্কায় সবকিছুর অবসান। নয় নম্বরে নেমে হেইডেন ওয়ালশের বীরোচিত ব্যাটিং যে মঞ্চ তৈরি করে দিয়েছিল, সেখানেই দারুণ ছক্কায় শেষাঙ্কের নায়ক শেলডন কটরেল। আইরিশদের হৃদয় ভেঙে ক্যারিবিয়ানদের জয়।
  • উইন্ডিজের জয়ে লুইসের ১ রানের আক্ষেপ
    এভিন লুইসের চাওয়া তখন কেবলই ছক্কা। উড়িয়ে মারলেন তিনি ব্যারি ম্যাককার্থির বল। ডানা মেলে দিয়ে বল উড়ে চলল সীমানার দিকে। কিন্তু শেষ পর্যন্ত মুখ থুবড়ে পড়ল সীমানার একটু ভেতরে। অল্পের জন্য হলো না ছক্কা, একটুর জন্য পারলেন না লুইস। নাহ, ওয়েস্ট ইন্ডিজ হারেনি। বরং ওই শটেই নিশ্চিত হয়েছে জয়। কিন্তু বাউন্ডারিতে বরং বেড়েছে লুইসের আক্ষেপ। ১ রানের জন্য যে পেলেন না সেঞ্চুরি!
  • বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডে খেলতে পারে আয়ারল্যান্ড
    বাংলাদেশের বিপক্ষে সূচিতে থাকা টেস্ট ম্যাচটি আগেই বাতিল করেছে আয়ারল্যান্ড। এবার টি-টোয়েন্টি সিরিজ নিয়েও তৈরি হয়েছে জটিলতা। নিজেদের মাঠ স্বল্পতায় এই সিরিজের ভেন্যু খুঁজছে আইরিশরা। টি-টোয়েন্টি সিরিজটি ইংল্যান্ডে আয়োজন করার কথা বিবেচনা করছে আইরিশ বোর্ড।
  • আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট স্থগিত করল শ্রীলঙ্কা
    আগামী বছর শ্রীলঙ্কা সফরে একটি টেস্ট খেলার কথা ছিল আয়ারল্যান্ড দলের। তবে সেটি আপাতত স্থগিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।
  • বাংলাদেশের বিপক্ষে টেস্ট বাতিল করল আয়ারল্যান্ড
    কত কাঠখড় পুড়িয়ে, কঠিন পথ পেরিয়ে, তবেই না টেস্ট মর্যাদা পেয়েছে আয়ারল্যান্ড। অথচ আর্থিক সমস্যায় সেভাবে টেস্ট আয়োজন করতেই পারছে না তারা। আগামী মে মাসে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচটি বাতিল করেছে ক্রিকেট আয়ারল্যান্ড।
  • টি-টোয়েন্টিতেও আয়ারল্যান্ডের অধিনায়ক বালবার্নি
    টেস্ট ও ওয়ানডের পর এবারে টি-টোয়েন্টিতেও আয়ারল্যান্ডের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন অ্যান্ড্রু বালবার্নি।
  • আয়ারল্যান্ডের নতুন টেস্ট ও ওয়ানডে অধিনায়ক বালবার্নি
    দীর্ঘ ১১ বছর আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার পর সরে দাঁড়ালেন উইলিয়াম পোর্টারফিল্ড। তার জায়গায় দেশটির টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন অ্যান্ড্রু বালবার্নি। 
  • আয়ারল্যান্ডকে হারিয়ে ওমানের চমক
    ব্যাটসম্যানরা এনে দিলেন লড়াইয়ের সংগ্রহ। উজ্জ্বীবিত বোলাররা দাঁড়াতেই দিলেন না আইরিশ ব্যাটসম্যানদের। টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো কোনো টেস্ট খেলুড়ে দেশকে হারালো ওমান।
  • নেদারল্যান্ডসকে উড়িয়ে শুরু আয়ারল্যান্ডের
    বেন কুপারের ব্যাটে লড়াইয়ের ভালো পুঁজি গড়েছিল নেদারল্যান্ডস। তবে বোলারদের ব্যর্থতায় প্রতিপক্ষকে আটকাতে পারেনি তারা। টপ অর্ডার ব্যাটসম্যানদের মিলিত প্রচেষ্টায় ওমান টি-টোয়েন্টি সিরিজে দারুণ শুরু করেছে আয়ারল্যান্ড।
  • আইরিশদের ৩৮ রানে গুঁড়িয়ে ইংল্যান্ডের স্বস্তির জয়
    এক সেশনে আয়ারল্যান্ডের জয়ের স্বপ্ন চুরমার করে দিলেন ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। দ্বিতীয় ইনিংসে ৩৮ রানে আইরিশদের গুঁড়িয়ে দিয়ে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে এনে দিলেন স্বস্তির জয়।
  • লিচ চমকের পর আইরিশদের দারুণ ফেরা
    ৮০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ব্যাটিং গড় ১০.৯৭। এই টেস্টের প্রথম ইনিংসেও ব্যাটিং পজিশন ছিল ১১ নম্বর। দ্বিতীয় ইনিংসে সেই ব্যাটসম্যানকে শেষ বিকেলে ওপেনিংয়ে পাঠানো হলো নাইটওয়াচম্যান হিসেবে। সুযোগটি পেয়ে অভাবনীয় ব্যাটিংয়ে সেঞ্চুরির ইতিহাস প্রায় গড়েই ফেলেছিলেন জ্যাক লিচ। তবে তাকে সেঞ্চুরির আগে থামানোর পর দারুণ বোলিংয়ে ম্যাচে ফিরেছে আয়ারল্যান্ড। জমে উঠেছে তাই লর্ডস টেস্ট।
  • ইংলিশ ব্যাটিং বিধস্ত করার পর ‌আইরিশদের লিড
    দুইশ ছাড়িয়েই শেষ আয়ারল্যান্ড। টেস্ট ক্রিকেটে কোনো মানদণ্ডেই বড় স্কোর নয়। তবে আইরিশ পেসাররা আগেই এমন অভাবনীয় পারফরম্যান্স দেখিয়েছে যে ওই স্কোরেই মিলেছে বড় লিড। লর্ডস টেস্টের প্রথম দিনে ২০ উইকেটের পতন শেষে বিপাকে ইংল্যান্ড।
  • ইংল্যান্ডকে ৮৫ রানে গুটিয়ে দিল আয়ারল্যান্ড
    কয়েকদিন আগে যে মাঠে সব পাওয়ার আনন্দ মেতেছিল ইংল্যান্ড সেই লর্ডসে এবার হল উল্টো অভিজ্ঞতা। একমাত্র টেস্টের প্রথম সকালে ইংলিশদের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিলেন আইরিশ পেসাররা। টিম মারটাঘ ও মার্ক অ্যাডায়ারের বোলিং তোপে প্রথম সেশনেই ৮৫ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড।
  • শাহজাদের সেঞ্চুরি নাইবের ৬ উইকেটে আফগানদের বিশাল জয়
    আগের ম্যাচে বিধ্বস্ত হওয়া আফগানিস্তান দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। মোহাম্মদ শাহজাদের ঝড়ো সেঞ্চুরিতে গড়েছে তিনশ ছাড়ানো সংগ্রহ। এরপর অধিনায়ক গুলবাদিন নাইবের ৬ উইকেটে আয়ারল্যান্ডকে গুঁড়িয়ে তুলে নিয়েছে বিশাল জয়।
  • আফগানিস্তানকে উড়িয়ে দিল আয়ারল্যান্ড
    রান করা কঠিন এমন উইকেটে পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ডের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেল আয়ারল্যান্ড। ত্রিদেশীয় সিরিজে অনুজ্জ্বল থাকা বোলিং ইউনিট জ্বলে উঠল। প্রথম ওয়ানডেতে আফগানিস্তানকে উড়িয়ে দিল আইরিশরা।
  • ফাইনালের আগে বাংলাদেশের অনেক পাওয়ার জয়
    এমনিতে এই ম্যাচের মূল্য খুব একটা ছিল না। কিন্তু বিশ্বকাপের আগে কোনো ম্যাচই তো গুরুত্বহীন নয়! আগেই ফাইনালে পা রাখা বাংলাদেশের এজেন্ডা ছিল বেশ কিছু। চাওয়ার সঙ্গে পাওয়া মিলে গেছে অনেকটাই। পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। ধরা দিয়েছে জয়। পোক্ত হয়েছে বিশ্বাস। অপরাজেয় থেকেই ফাইনালের মঞ্চে নামছে বাংলাদেশ।
  • বড় রান তাড়ায় বাংলাদেশের অনায়াস জয়
    আবু জায়েদ চৌধুরী পাঁচ উইকেট নিলেও পল স্টার্লিংয়ের সেঞ্চুরিতে লড়াই করার মতো রান তুলেছিল আয়ারল্যান্ড। চ্যালেঞ্জিং রান তাড়ায় সামনে থেকে পথ দেখাল উদ্বোধনী জুটি। লিটন দাস ও তামিম ইকবাল করলেন ফিফটি। সাকিব আল হাসানও খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। টপ অর্ডারের দৃঢ়তায় অনায়াসেই জিতল বাংলাদেশ।
  • আমব্রিসের বীরত্বে উইন্ডিজের রেকর্ড গড়া জয়
    অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরি আর কেভিন ও’ব্রায়েনের ঝড়ো ফিফটিতে বড় সংগ্রহ গড়েছিল আয়ারল্যান্ড। তিনশ রানের লক্ষ্য তাড়ার অভিজ্ঞতা খুব বেশি না থাকা ওয়েস্ট ইন্ডিজ গড়ল রেকর্ড। সুনিল আমব্রিসের বীরত্বে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জিতে ক্যারিবিয়ানরা উঠে গেল ত্রিদেশীয় সিরিজের ফাইনালে।
  • বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচের পর শীর্ষে বাংলাদেশ
    আগের দিন থেকে শুরু হওয়া বৃষ্টি যে শঙ্কা জাগিয়েছিল, সত্যি হলো সেটিই। টানা বৃষ্টিতে ভেস্তে গেল ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের লড়াই। ডাবলিনের মালাহাইডে বৃহস্পতিবার ম্যাচের টসই হতে পারেনি।
  • হোপ-ক্যাম্পবেলের রেকর্ড গড়া ম্যাচে আইরিশদের উড়িয়ে দিল উইন্ডিজ
    উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন শেই হোপ ও জন ক্যাম্পবেল। তাদের হাত ধরে ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো দেখল ওয়ানডেতে দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস। রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ পেল অনায়াস জয়। আয়ারল্যান্ডকে উড়িয়ে ত্রিদেশীয় সিরিজে শুভ সূচনা করেছে জেসন হোল্ডারের দল।
  • প্রস্তুতি ম্যাচে বেশি কিছু পেল না বাংলাদেশ
    আয়ারল্যান্ডে আসার পর থেকে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে লড়ছে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচেও কনকনে ঠাণ্ডা বাতাসে ধুঁকল দল। মাঠের ক্রিকেটে জমল না আইরিশদের সঙ্গে লড়াইও। শুধু বড় ব্যবধানের হারই নয়, প্রস্তুতি ম্যাচে ব্যাটিং-বোলিংয়ের কিছুই খুব ভালো হলো না বাংলাদেশের।
  • হোপ-ক্যাম্পবেল জুটির বিশ্ব রেকর্ড
    ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও জন ক্যাম্পবেল। 
  • কন্ডিশন আর আয়ারল্যান্ড ‘এ’ দলের সঙ্গে মাশরাফিদের লড়াই
    ত্রিদেশীয় সিরিজের ট্রফি উন্মোচন অনুষ্ঠান শেষে হোটেলে ফিরছিলেন মাশরাফি বিন মুর্তজা। শীতে বাংলাদেশ অধিনায়কের জবুথবু অবস্থা। প্রায় কাঁপতে কাঁপতে বলছিলেন, “ঠাণ্ডা বাতাস একেবারে হাড়ে গিয়ে লাগে!” একই অবস্থা তামিম ইকবালেরও, “বাতাস যেন গায়ে কাঁটা দেয়।” আয়ারল্যান্ডে আপাতত এই ঠাণ্ডার সঙ্গে মানিয়ে নেওয়াই বাংলাদেশ দলের বড় চ্যালেঞ্জ।
  • লিটলের ছোবল এড়িয়ে ইংল্যান্ডের জয়
    আসন্ন বিশ্বকাপের ফেভারিট দল ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন জশ লিটল। লক্ষ্যটা ছোট থাকায় বেঁচে গেছে ওয়েন মর্গ্যানের দল। বেন ফোকস ও টম কারানের ব্যাটে তুলে নিয়েছে স্বস্তির জয়।
  • বাংলাদেশ-উইন্ডিজের বিপক্ষে আয়ারল্যান্ড দলে দুই নবীন
    ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্বাগতিক আয়ারল্যান্ড দলে ডাক পেয়েছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা জশ লিটল ও লর্কান টাকার।
  • আফগানিস্তানের প্রথম টেস্ট জয়
    ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারল না আয়ারল্যান্ড। রহমত শাহ ও ইহসানউল্লাহর ফিফটিতে চতুর্থ দিন প্রথম সেশনে সহজেই লক্ষ্যে পৌঁছে গেল আফগানিস্তান। টেস্টে তুলে নিল নিজেদের প্রথম জয়।