• জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মুশফিক
    অর্ধশতক করেছেন তামিম ইকবাল ও সাব্বির রহমান, ঝড়ো ব্যাটিং করেছেন মাহমুদউল্লাহ। তাদের পেছনে ফেলে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচের সেরা হয়েছেন ৪৫ বলে ৪৫ রান করা মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান অবশ্য দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের সব কৃতিত্ব দিলেন বোলারদের।
  • আরও ভালোর পথে এগোতে চান মাশরাফি
    স্বস্তির জয়; অনেক প্রাপ্তির জয়। আত্মবিশ্বাসের জয়। দারণ এই জয়ে স্বাভাবিকভাবেই খুশি মাশরাফি বিন মুর্তজা। তবে তৃপ্ত এখনই নন, বরং দূর করতে চান ভুলগুলি। আরও এগিয়ে যেতে চান উন্নতির সিঁড়ি বেয়ে।
  • প্রাপ্তির আলোয় উদ্ভাসিত জয়
    হারানোর ছিল কিছু। পাওয়ার ছিল অনেক কিছু। সেই আশায় বাংলাদেশ ছুটল। বাংলাদেশ জিতল।অসাধারণ এই জয়ের মালায় প্রাপ্তির দারুণ সব ফুলের মনমাতানো সুবাস!
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের দুর্দান্ত জয়
    বাজে ফিল্ডিংয়ের পরও দারুণ বোলিংয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে তাড়া করার মতোই লক্ষ্য পেয়েছিল বাংলাদেশ। তামিম ইকবাল-সাব্বির রহমানের শতরানের জুটিতে ব্যাটিংয়ে শুরুটাও ছিল চমৎকার। মাঝে খানিক ছন্দপতনের পর ম্যাচ শেষ করে এসেছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম জয়।
  • ভালো লাগায় শেষ করতে চান মাশরাফি
    শিরোপার ফয়সালা হয়ে গেছে। প্রস্তুতির জন্য আয়েজিত ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচটি এখন আক্ষরিক অর্থেই যেন প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের জন্য অবশ্য তার পরও একটু বাড়তি পাওয়ার আছে। দেশের বাইরে নিউ জিল্যান্ডকে এখনও হারানো হয়নি। আর সেই আক্ষেপ ঘোচাতে পারলে সেটি হবে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আত্মবিশ্বাসের বড় রসদ।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট। আগের ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুটি। বল হাতে সাফল্যের পুরস্কার মুস্তাফিজুর রহমান পেলেন র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।
  • নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন, রানার্সআপ বাংলাদেশ
    খেলছিল নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ড; তবে ম্যাচে না থেকেও ছিল বাংলাদেশ। মাশরাফিদের ট্রফি জয়ের সম্ভাবনা ধরে রাখতে এই ম্যাচে হারত হতো নিউ জিল্যান্ডকে। উল্টো আইরিশদের উড়িয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে গেল কিউইরা।
  • জয়ের ধরনে বেশি তৃপ্তি মাশরাফির
    প্রতিপক্ষ বড় কোনো দল নয়। তবু ছিল শঙ্কার চোরাস্রোত। আয়ারল্যান্ডের চেয়েও বড় প্রতিপক্ষ উইকেট আর কন্ডিশন। সঙ্গী নিউ জিল্যান্ডের সঙ্গে হারের হতাশাও। তবে শেষ পর্যন্ত সব শঙ্কা গুঁড়িয়ে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।
  • দারুণ বোলিং করেছে মুস্তাফিজ: মাশরাফি
    নিউ জিল্যান্ডে কন্ডিশনের সুবিধা নিতে পারেননি মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কায় ছিলেন খরুচে। আয়ারল্যান্ডে সহায়ক কন্ডিশন পেয়ে জ্বলে উঠেছেন বাঁহাতি পেসার। তরুণ বাঁহাতি এই পেসারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন মাশরাফি বিন মুর্তজা।
  • সবুজ গালিচায় দ্যুতিময় বাংলাদেশ
    মাঠ যেন সবুজ মখমল। উইকেটও সবুজের গালিচা। আয়ারল্যান্ডের জার্সিও সবুজ। এই সবুজের সমারোহেও উজ্জ্বল হয়ে ফুটে উঠল বাংলাদেশের সবুজ জার্সি। মাশরাফিদের সেই দ্যুতিতে ঝলসে গেল আইরিশরা।
  • চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সম্ভাবনা দেখছেন তামিম
    চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাই বাংলাদেশের জন্য বিরল। সেখানে সেমি-ফাইনাল তো বহু দূরের পথ। তবে তামিম ইকবাল মনে করছেন, নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে এবার গ্রুপ পর্ব এড়ানো সম্ভব। 
  • মুস্তাফিজ-সৌম্যে আইরিশদের উড়িয়ে দিল বাংলাদেশ
    আয়ারল্যান্ডকে কম রানে বেঁধে রেখে আসল কাজটা করে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজারা। বাকিটা ঠিকঠাক সেরেছেন তামিম-সৌম্যরা। আইরিশদের উড়িয়ে দিয়ে ত্রিদেশীয় সিরিজে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ।
  • ব্যাটিং-বোলিংয়ে উন্নতি চান মাশরাফি
    সামনে থেকে নেতৃত্ব দিতে পছন্দ করেন। ব্যর্থতার দায়ও সবার আগে নিজের কাঁধেই নিলেন মাশরাফি বিন মুর্তজা। বললেন নিজের বোলিং নিয়ে অসন্তুষ্টির কথা। বাংলাদেশ অধিনায়ক জানালেন সামগ্রিক উন্নতির তাগিদ।
  • নিউ জিল্যান্ডের সঙ্গে এবারও পেরে উঠল না বাংলাদেশ
    ব্যাটিংয়ে ছিল আরেকটু বেশি রান না পাওয়ার হতাশা। সেটি পুষিয়ে দেওয়া গেল না বোলিংয়েও। লড়াই কিছুটা হলো, কিন্তু জয় পাওয়া হলো না। বরং আর কিছু রান বেশি না হওয়ার আক্ষেপটাই পোড়াল শেষ পর্যন্ত। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয় অধরাই রইল বাংলাদেশের।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান, নিয়েছেন ২ উইকেট। তাসকিন আহমেদকে পেছনে ফেলে এই ম্যাচে খেলা রুবেল হোসেনও নিয়েছেন ২ উইকেট। কিন্তু অন্য বোলারদের কাছ থেকে খুব একটা সহায়তা পাননি তারা। ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • সবুজ উইকেটেও বড় রানের আশায় অধিনায়ক
    নিষেধাজ্ঞার খাড়ায় প্রথম ম্যাচে ছিলেন দর্শক হয়ে। মাঠের বাইরে বসে সেদিন আর সবার মতো একই প্রশ্ন খেলে গেছে মাশরাফি বিন মুর্তজার মনে, ‘উইকেট কোনটি’!
  • নিউ জিল্যান্ডকে হারাতে আত্মবিশ্বাসী মাশরাফি
    স্মৃতিটা হয়ত এখন অতটা টাটকা নয়। তবে ভুলে যাওয়ার মতো পুরোনোও হয়নি। এই তো মাস চারেক আগে নিউ জিল্যান্ড থেকে ভাঙা আঙুল নিয়ে ফিরেছিলেন মাশরাফি বিন মুর্তজা। ভেতরটাও ছিল ভঙ্গুর। সীমিত ওভারের সিরিজে সব ম্যাচ হেরেছিল বাংলাদেশ।
  • ও’ব্রায়েনের সেঞ্চুরি ছাপিয়ে কিউইদের নায়ক স্যান্টনার
    লড়াইটা এক পর্যায়ে হয়ে দাঁড়িয়েছিল নিউ জিল্যান্ড বনাম নায়াল ও’ব্রায়েন। সেই মঞ্চেই হঠাৎ নায়ক হিসেবে আবির্ভূত হলেন মিচেল স্যান্টনার। সেঞ্চুরিয়ান ও’ব্রায়েনকে ফেরালেন। গুটিয়ে দিলেন আইরিশদের লেজও। হারের শঙ্কা উড়িয়ে জিতল নিউ জিল্যান্ড।
  • বৃষ্টিভেজা দিনে উজ্জ্বল তামিম
    ইংলিশ কন্ডিশন ক্রিকেটারের টেকনিকের পরীক্ষা নেয়, বারবার বলছিলেন ধারাভাষ্যকাররা। সেই পরীক্ষায় আগেই পাশ করে যাওয়া তামিম ইকবাল আরও একবার সবুজ উইকেটে দেখিয়েছেন নিজের সামর্থ্য। দিন শেষে অবশ্য হতাশা নিয়ে ফিরতে হয়েছে তামিমদের। বৃষ্টিতে ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়ে গেছে।
  • ভেসে গেল বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ
    তামিম ইকবাল-মাহমুদউল্লাহর দারুণ জুটি থামানো বৃষ্টির বাধায় ভেসে গেছে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম ওয়ানডে।
  • কন্ডিশন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: মাশরাফি
    আয়ারল্যান্ডের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখেই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়েছেন, প্রতিপক্ষ নয়, তাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে আইরিশ কন্ডিশন।
  • প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিশাল জয়
    সাব্বির রহমানের শতকে রানের পাহাড় গড়া বাংলাদেশ জিতেছে বিশাল ব্যবধানে। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে দুটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান ও রুবেল হোসেন।
  • সাব্বিরের শতকে বাংলাদেশের রানের পাহাড়
    শুরুতে পথ দেখালেন তামিম ইকবাল, মাঝে দলকে টানলেন সাব্বির রহমান। ঝড়ো ব্যাটিংয়ে শেষ করলেন মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহ। তাতে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চারশ রানের কাছাকাছি গেল বাংলাদেশের সংগ্রহ।
  • বিশ্বকাপের পথে আরও এগোনোর সুযোগ মাশরাফিদের
    ত্রিদেশীয় সিরিজে ভালো করে সরাসরি বিশ্বকাপে খেলার পথে আরও এগোনোর সুযোগ বাংলাদেশের সামনে। তবে প্রাপ্তির সম্ভাবনার সঙ্গে মাশরাফি বিন মুর্তজার দলের সামনে আছে হারানোর শঙ্কাও।
  • খেলার চেয়ে পরিবার অনেক আগে: মাশরাফি
    সন্ধ্যায় যুক্তরাজ্যে ফেরার ফ্লাইট। দুপুর বেলাতেও মাশরাফি বিন মুর্তজার ফুরসত নেই। মেয়েকে নিয়ে যেতে হবে চোখের ডাক্তারের কাছে। স্বামী-মেয়েকে এগিয়ে দিতে বেরিয়ে এলেন সুমনা হক, যার অসুস্থতার কারণেই মাশরাফির দেশে ফেরা। “হাঁটা-চলা করতে পারছেন তাহলে?”, প্রশ্ন শুনে শুকনো মুখে হাসলেন মাশরাফির স্ত্রী। মাশরাফির উত্তর, “নাহ, বিছানা থেকেই তো নড়তে পারে না। এখন একটু উঠল।”
  • দেশে ফিরছেন মাশরাফি
    ইংল্যান্ড গিয়ে মাত্র দুদিন অনুশীলন করতে পেরেছেন। এরপরই দেশের পথে মাশরাফি বিন মুর্তজা। হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে স্ত্রী। খবর পেয়ে বাংলাদেশ অধিনায়ক রওনা হয়েছেন দেশে।
  • নিউ জিল্যান্ড দলে ফিরলেন ম্যাকক্লেনাগান, মিল্ন, অ্যান্ডারসন
    আইপিএলে নিজেদের ফিটনেস প্রমাণ করে চ্যাম্পিয়ন্স ট্রফির নিউ জিল্যান্ড দলে ফিরেছেন দুই পেসার মিচেল ম্যাকক্লেনাগান ও অ্যাডাম মিল্ন এবং অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন।
  • সেরা দল পেয়েছি, এখন কাজ আমাদের: মাশরাফি
    চ্যাম্পিয়ন্স ট্রফি আর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জন্য সম্ভাব্য সেরা দলই পেয়েছেন বলে জানিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। এখন মাঠে নিজেদের কাজটা করে দেখাতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • আগের ছন্দে ফিরেছি: শফিউল
    ‘বিপিএল দিয়ে দারুণ ছন্দে ফিরেছিলাম, হঠাৎ চোট না পেলে’… কথা থামিয়ে শফিউল ইসলাম যেন ভাবছিলেন কী হতে পারতো। চোট কাটিয়ে উঠার পর সেই ছন্দ ধরে রেখেছেন, উতরে গেছেন ফিটনেসের পরীক্ষাতেও। এখন মাঠে নিজেকে মেলে ধরতে সম্পূর্ণ প্রস্তুত ডানহাতি এই পেসার।
  • আয়ারল্যান্ডেও প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    চ্যাম্পিয়ন্স ট্রফির আগে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ তো আছেই। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টের আগেও একটি প্রস্তুতি ম্যাচ পাচ্ছে বাংলাদেশ।
  • যেখানে ছিলাম সেখানে ফিরতে চাই: নাসির
    নিজেকে প্রমাণ করে জাতীয় দলে ফেরায় প্রথম লক্ষ্য পূরণ হয়েছে নাসির হোসেনের। অফ স্পিনিং এই অলরাউন্ডারের পরের লক্ষ্য একাদশে ফেরা। চূড়ান্ত লক্ষ্য অবশ্যই জাতীয় দলে আগের মতো নিজের জায়গাটা প্রতিষ্ঠিত করা।
  • শুভাগতকে ছিটকে দিল প্রস্তুতি ম্যাচ
    দলে আসার আগে খুব বেশি কিছু করতে হয়নি। বাদও গেলেন কিছু না করেই। সবশেষ সিরিজে ম্যাচ না খেলেই বাদ শুভাগত হোম। প্রধান নির্বাচক জানালেন, শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে শুভাগতর বোলিং পছন্দ হয়নি টিম ম্যানেজমেন্টের।
  • শফিউলকে ফেরাল ফিটনেসের উন্নতি আর ইংল্যান্ডের ঠাণ্ডা
    বোলিং নিয়ে প্রশ্ন সামান্যই। শফিউলকে নিয়ে নির্বাচকদের মূল ভাবনা ফিটনেস নিয়ে। এই ভালো তো এই খারাপ; হুট করেই ভেঙে পড়া। দলে তাই অনিয়মিত শফিউল। তবে এবার শফিউলের ফিটনেসের অবস্থায় আপাতত সন্তুষ্ট নির্বাচকরা।
  • ক্যাম্পে ‘যথাযথ প্রস্তুত’ করা হবে নাসিরকে
    আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিনই খেলেছেন নাসির হোসেন। তবু আবার ফেরানোর আগে ইংল্যান্ডে ক্যাম্পে ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে প্রস্তুত করে তোলা হবে তাকে। সেখানে ভালো করলেই সামনে খুলতে পারে মূল স্কোয়াডের দুয়ার, জানালেন প্রধান নির্বাচক।