• আমিরকে ফেরার পথ দেখালেন ওয়াকার
    দলে জায়গা হারানোর পর অভিমানে অবসরের ঘোষণা দেওয়া মোহাম্মদ আমির এখনও খুঁজে ফিরছেন নিজেকে। মাঝে শর্তসাপেক্ষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইঙ্গিত দিলেও নেই তার আগের সেই ধার, বল হাতে পারছেন না জ্বলে উঠতে। পারফরম্যান্সের এই দশা হলে চাইলেও পাকিস্তান দলে ফেরা এই পেসারের জন্য বেশ কঠিন বলে মনে করছেন ওয়াকার ইউনিস।
  • আমিরকে ফেরানোর ভাবনায় বাবর
    অভিমানে অবসর নেওয়া মোহাম্মদ আমিরকে ফেরানোর দাবি ক্রমেই জোরালো হচ্ছে। বাঁহাতি পেসার নিজেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনা উড়িয়ে দেননি। পাকিস্তান ক্রিকেটের আলোচিত এই বিষয় নিয়ে এবার মুখ খুললেন বাবর আজম। দেশটির অধিনায়ক জানালেন, আমিরের সঙ্গে কথা বলবেন তিনি।
  • বিশ্বকাপ ভাবনায় আমিরকে দলে চান ওয়াসিম আকরাম
    দলে নেই আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ বছর পার করা একজন বোলারও। পাকিস্তানের এমন বোলিং আক্রমণকে নেতৃত্ব দিতে অভিজ্ঞ একজনের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন ওয়াসিম আকরাম। আসছে তিনটি বিশ্বকাপকে ভাবনায় রেখে মোহাম্মদ আমিরকে তাই দলে চান পাকিস্তানের কিংবদন্তি এই পেসার।
  • আমিরের ‘নতুন চ্যালেঞ্জ’
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলা মোহাম্মদ আমির এখন নতুন চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন। প্রথম পদক্ষেপ হিসেবে বারবাডোস ট্রাইডেন্টসের সঙ্গে চুক্তি করেছেন তিনি। প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে যাচ্ছেন পাকিস্তানের এই পেসার।
  • ‘কোচকে সরিয়ে দিতে বলার অধিকার আমিরের নেই’
    পাকিস্তানের বর্তমান টিম ম্যানেজমেন্ট সরে দাঁড়ালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন মোহাম্মদ আমির। অভিমানে অবসর নেওয়া বাঁহাতি এই পেসারের এমন চাওয়া একদমই পছন্দ হয়নি সাইদ আজমলের। সাবেক এই স্পিনারের মতে, কোচদের সরিয়ে দেওয়ার দাবি করার অধিকার নেই কোনো ক্রিকেটারেরই।
  • কোহলি-রোহিতকে বোলিং আমিরের কাছে ‘কঠিন নয়’
    বিরাট কোহলি ও রোহিত শর্মার সামনে অনেক সময়ই বল হাতে খেই হারান বিশ্বের তাবত বোলার। তাদের ব্যাটিংয়ে নাকাল হননি, এমন বোলার বিশ্বে খুঁজে পাওয়া ভার। তবে মোহাম্মদ আমির নিজেকে রাখেন না সেই বোলারদের মধ্যে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অকাল অবসরে যাওয়া পাকিস্তানি পেসারের মতে, এই দুজনকে বোলিং করা কঠিন কিছু নয়।
  • দেশে টেস্ট খেলতে না পারার ব্যথা আমিরের মনে
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মোহাম্মদ আমিরের মনের কোণে রয়ে গেছে একটি দুঃখ। দেশের মাটিতে কোনো টেস্ট খেলতে না পারার কষ্ট।
  • আমির-ওয়াহাবকে দলে ফেরাতে বললেন কামরান
    আফ্রিকা সফরে হার কেবল তিনটি। বড় জয় দিয়েই দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফর শেষের অপেক্ষায় পাকিস্তান। তবে, বাবর আজমের নেতৃত্বাধীন দলটিতে কিছু ঘাটতি চোখে পড়েছে কামরান আকমলের। অভিজ্ঞ এই কিপার ব্যাটসম্যানের ধারণা, বর্তমান দল নিয়ে ইংল্যান্ডে ভুগবে পাকিস্তান। তাই পরের সিরিজে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজকে দলে ফেরানোর তাগিদ দিলেন তিনি।
  • ওয়াকার দুঃখ পাওয়ায় খুশি আমির
    ওয়াকার ইউনিস ও মিসবাহ-উল-হকের মন্তব্যের পাল্টা জবাব দিলেন মোহাম্মদ আমির। এই দুজনের কোচিং সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন অকাল অবসরে যাওয়া এই বাঁহাতি পেসার। আহবান জানালেন ড্রেসিং রুমের ভীতি জাগানিয়া সংস্কৃতি বন্ধ করার। তার মন্তব্য শুনে ওয়াকার দুঃখ পেয়েছেন জেনে নিজের ভালো লাগার কথাও অকপটে বললেন আমির।
  • আমিরকে একহাত নিলেন মিসবাহ
    যেসব কারণ দেখিয়ে অকাল অবসরে গেছেন মোহাম্মদ আমির, সেসব কথায় কোনো সত্যতা নেই বলে দাবি করলেন মিসবাহ-উল-হক। পাকিস্তানের প্রধান কোচের মতে, বানিয়ে বানিয়ে কথা বলে তিলকে তাল করেছেন আমির।
  • ‘আমিরের ঘটনা পাকিস্তানের ভাবমূর্তির জন্য নেতিবাচক’
    ‘টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঝামেলায়’ জড়িয়ে মোহাম্মদ আমিরের আচমকা অবসরের সিদ্ধান্তে নানা প্রতিক্রিয়া আসছে পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের কাছ থেকে। ইনজামাম-উল-হক যেমন মনে করছেন, এই পেসারের উচ্চ পর্যায়ে আগে অভিযোগ করা উচিত ছিল। তবে তার এই ঘটনায় পাকিস্তান ক্রিকেটের ভাবমূর্তি যে নষ্ট হচ্ছে, এতে কোনো সন্দেহ নেই সাবেক এই অধিনায়কের।
  • শোয়েবের ছোঁয়ায় জাদু দেখাবেন আমির!
    মোহাম্মদ আমিরের আচমকা অবসর প্রত্যাশিতভাবেই নাড়িয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেটকে। বয়ে যাচ্ছে প্রতিক্রিয়ার ঝড়। আক্ষেপ-হতাশা-ক্ষোভ, অনেক কিছুই ফুটে উঠছে সাবেক ক্রিকেটারদের মন্তব্যে। তবে যথারীতি ব্যতিক্রমী শোয়েব আখতার। সাবেক এই ফাস্ট বোলার বলছেন, আমিরকে নিজের কাছে পেলেই বদলে দেবেন তিনি।
  • ‘রহস্য’ রেখে বিদায় বললেন আমির
    টেস্ট ক্রিকেট ছাড়ার সময় কম সমালোচনা সহ্য করতে হয়নি মোহাম্মদ আমিরকে। এখনও তা চলে, যা নিয়ে পাকিস্তানি এই পেসার মানসিকভাবে বেশ বিপর্যস্ত। সেই ‘চাপ সইতে না পেরেই’ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।
  • বাদ পড়াটাই অনুপ্রেরণা আমিরের
    নিউ জিল্যান্ড সফরের দলে নিজের নাম না দেখে বেশ হতাশ হয়েছিলেন মোহাম্মদ আমির। সেখান থেকে অবশ্য বেরিয়ে এসেছেন তিনি। দল থেকে বাদ পড়াকে আরও ভালোভাবে ফিরে আসার অনুপ্রেরণা হিসেবে নিচ্ছেন পাকিস্তানের বাঁহাতি এই পেসার।
  • ৩৫ জনের দলে নেই মালিক-আমির-শফিক
    জিম্বাবুয়ে সিরিজের পর নিউ জিল্যান্ড সফরের দলেও জায়গা পাননি মোহাম্মদ আমির ও শোয়েব মালিক। পাকিস্তানের হয়ে টানা টেস্ট খেলার রেকর্ডধারী আসাদ শফিককেও রাখা হয়নি কিউইদের বিপক্ষে। এই সিরিজের জন্য তারুণ্য নির্ভর দল সাজিয়েছে পাকিস্তান।
  • পাকিস্তান টি-টোয়েন্টি দলে নাসিম-হায়দার
    সবশেষ সিরিজের দলে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে পাকিস্তান। প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন পেসার নাসিম শাহ ও ব্যাটসম্যান হায়দার আলি। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দলে ফিরেছেন সরফরাজ আহমেদ, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও ফখর জামান।
  • ইংল্যান্ড যাচ্ছেন আমির
    দ্বিতীয় দফা কোভিড-১৯ পরীক্ষার ফলও নেগেটিভ এসেছে মোহাম্মদ আমিরের। ইংল্যান্ড সফরের ছাড়পত্র পেয়েছেন পাকিস্তানের বাঁহাতি এই ফাস্ট বোলার।
  • আমির দলে অপরিহার্য নয়: ওয়াকার
    দলে জায়গা পেতে পাকিস্তানের পেসারদের মধ্যে এমনিতেই চলে তীব্র লড়াই। মোহাম্মদ আমিরের উপস্থিতি এতে নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছেন বোলিং কোচ ওয়াকার ইউনিস। বোলিং কোচের কাছে, আমিরসহ পাকিস্তান দলের কেউই অপরিহার্য নন। দলে থাকতে হলে দিতে হবে সামর্থ্যের প্রমাণ।
  • ফেরার পর তিন সংস্করণে খেলা ছিল বড় ভুল: আমির
    দীর্ঘ নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর আরেকটু বাছাই করে খেলা প্রয়োজন ছিল বলে মনে করছেন মোহাম্মদ আমির। পাকিস্তানের বাঁহাতি এই পেসারের উপলব্ধি, তিন সংস্করণে খেলার সিদ্ধান্ত ভুল ছিল। একই ভুল অন্যদের না করার পরামর্শ দিয়েছেন তিনি।
  • ইংল্যান্ড সফরের দলে ফিরলেন আমির
    ইংল্যান্ড সফরের টি-টোয়েন্টি সিরিজ থেকে প্রথমে নিজের নাম সরিয়ে নেওয়া মোহাম্মদ আমিরকে দলে যোগ করেছে পাকিস্তান। এই সপ্তাহের শেষে ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার সম্ভাবনা রয়েছে বাঁহাতি এই পেসারের।
  • ইংল্যান্ড সফরকে আমির-হারিসের ‘না’
    ইংল্যান্ড সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন পাকিস্তানের বাঁহাতি পেসার মোহাম্মদ আমির ও ব্যাটসম্যান হারিস সোহেল।
  • পিসিবির কেন্দ্রীয় চুক্তি হারালেন আমির-ওয়াহাব-হাসান
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন অভিজ্ঞ তিন পেসার মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও হাসান আলি। ওয়ানডে অধিনায়কত্ব হারানোর পাশাপাশি চুক্তিতে অবনমন হয়েছে সরফরাজ আহমেদের।
  • ‘ভুল সময়ে পাকিস্তানকে ছেড়ে গেছে আমির-ওয়াহাব’
    ২৭ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মোহাম্মদ আমির। ওয়াহাব রিয়াজ নিয়েছেন অনির্দিষ্ট সময়ের বিরতি, যেটিকে একরকম অবসরই বলা যায়। যে সময়টায় এই সিদ্ধান্ত নিয়েছিলেন দুজন, তা একদমই পছন্দ হয়নি ওয়াকার ইউনুসের। এতদিন পরও পাকিস্তানের দুই বাঁহাতি পেসারের সিদ্ধান্তের সময়টা নিয়ে ক্ষোভ ফুটে উঠল পাকিস্তানের বোলিং কোচের কণ্ঠে।
  • আমির-ওয়াহাবের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না অধিনায়ক
    বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলা মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজদের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না মাহমুদউল্লাহ। আর প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তি-দুর্বলতার দিকে মনোযোগ বাংলাদেশ অধিনায়কের।
  • মুস্তাফিজ-রুবেলের সামনে ফ্রাইলিঙ্ক-আমিরের চ্যালেঞ্জ
    ভারত সফরে খরুচে বোলিংয়ের ধারা বজায় ছিল বিপিএলের শুরুর দিকে। মুস্তাফিজুর রহমানের অনুমেয় বোলিং নিয়ে বিরক্তি ও হতাশা প্রকাশ করেছিলেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার। পরে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ান বাঁহাতি এই পেসার। বিদায় নেওয়ার আগে উঠে বসেন চূড়ায়। উইকেট সংখ্যায় তাকে স্পর্শ করেছেন রুবেল হোসেন। রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির ও শহিদুল ইসলামদের সামনে সুযোগ আছে তাদের ছাড়িয়ে উইকেটশিকারীদের তালিকার চূড়ায় থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার।
  • বাংলাদেশের বিপক্ষে নেই আমির-ওয়াহাব-আসিফ-ইরফান
    বিপিএলে এবার নিজ নিজ দলের হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ ইরফান। খারাপ করেননি আসিফ আলিও। কিন্তু বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পাকিস্তান দলে জায়গা পাননি কেউই। চার জনই বাদ পড়েছেন দল থেকে।
  • বিধ্বংসী বোলিংয়ে আমিরের রেকর্ড
    সেই প্রথম বিপিএলে প্রথমবারের মতো ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ সামি। প্রায় ৮ বছর ধরে সেটিই ছিল বিপিএলের সেরা বোলিং কীর্তি। অবশেষে সেটিকে পেছনে ফেলতে পারলেন কেউ। তিনিও এক পাকিস্তানি। গতি, সুইং, বাউন্সের মিশেলে দুর্দান্ত বোলিংয়ে বিপিএলে সেরা বোলিংয়ের নতুন রেকর্ড গড়লেন মোহাম্মদ আমির।
  • আমিরের রেকর্ড গড়া বোলিংয়ে ফাইনালে খুলনা
    আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত এবার দায়িত্বশীল ইনিংসে টানলেন দলকে। পরে সুইং বোলিংয়ে রাজশাহী রয়্যালসকে কাঁপিয়ে দিলেন মোহাম্মদ আমির, গড়লেন রেকর্ডও। অসাধারণ এক ইনিংসে লড়াই করলেন শোয়েব মালিক। তবে শেষ রক্ষা করতে পারেননি। রাজশাহীকে হারিয়ে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে উঠেছে খুলনা।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আমির
    শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ভালো করার পুরস্কার পেলেন মোহাম্মদ আমির। ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় উঠেছেন পাকিস্তানের বাঁহাতি এই পেসার।
  • টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন আমির
    টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন মোহাম্মদ আমির। ২৭ বছর বয়সী এই পেসার পাকিস্তানের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন।
  • পাকিস্তান বিশ্বকাপ দলে ওয়াহাব-আমির-আসিফ
    টানা হারের মধ্যে থাকা পাকিস্তান বিশ্বকাপ দলে এনেছে তিন পরিবর্তন। দুই পেসার ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমিরের সঙ্গে ব্যাটসম্যান আসিফ আলিকে ডেকেছে তারা। আগে ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন জুনাইদ খান, ফাহিম আশরাফ ও আবিদ আলি।
  • পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই আমির
    দুই বছর আগে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে তার স্পেল গড়ে দিয়েছিল ম্যাচের ভাগ্য। কিন্তু ভাগ্য বদলের পালায় সেই মোহাম্মদ আমির এবার যেতে পারছেন না ইংল্যান্ডে। ২৭ বছর বয়সী বাঁহাতি পেসারের জায়গা হয়নি পাকিস্তানের বিশ্বকাপ দলে।
  • পাকিস্তান ওয়ানডে দল থেকেও বাদ আমির
    টেস্ট, টি-টোয়েন্টির পর এবার পাকিস্তানের ওয়ানডে দলেও জায়গা হারালেন বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন স্পিনিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ হাফিজ।
  • পাকিস্তান টি-টোয়েন্টি দল থেকেও বাদ আমির
    টেস্টের পর পাকিস্তান টি-টোয়েন্টি দলেও জায়গা হারালেন মোহাম্মদ আমির। চোট কাটিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে দলে ফিরেছেন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম।
  • পাকিস্তান টেস্ট দলে জায়গা হারালেন আমির
    ওয়ানডেতে বাজে ফর্মের মাশুল দিলেন মোহাম্মদ আমির। জায়গা হারালেন টেস্ট দলে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের ১৭ সদস্যের দলে জায়গা হয়নি তার।
  • নিউ জিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টির শীর্ষে পাকিস্তান
    ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে টি-টোয়েন্টিতে। পিছিয়ে পড়েও নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো জিতেছে টি-টোয়েন্টি সিরিজ। তৃতীয় ম্যাচে ১৮ রানের জয় সরফরাজ আহমেদের দলকে নিয়ে গেছে র‌্যাঙ্কিংয়ের চূড়ায়।
  • টি-টোয়েন্টিতেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    নতুন ওপেনিং জুটির ভালো শুরু। আবারও শোয়েব মালিকের ঝড়। সিরিজে প্রথমবার খেলতে নামা মোহাম্মদ আমিরের ক্যারিয়ার সেরা বোলিং। সব মিলিয়ে পাকিস্তানের আরও একটি জয়। গাদ্দাফি স্টেডিয়ামের কানায় কানায় পূর্ণ গ্যালারির উৎসবের উপলক্ষ।
  • আমিরের ৫ উইকেট
    জ্যামাইকা টেস্টের দ্বিতীয় দিন বৃষ্টিই হয়ে থাকলো শেষ কথা। যতটুকু খেলা হয়েছে তাতে নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্টে ফেরার পর প্রথমবারের মতো পাঁচ উইকেট তুলে নিয়েছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির।
  • সেই মেলবোর্নেই পরাজয়ের বৃত্ত ভাঙল পাকিস্তান
    প্রায় ১২ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে স্বাগতিকদের কোনো সংস্করণে হারাল পাকিস্তান। ২০০৫ সালের ৪ ফেব্রুয়ারি যে মাঠে হার দিয়ে ব্যর্থতার চক্রে ঘুরছিল, সেই এমসিজিতেই পরাজয়ের বৃত্ত ভাঙল তারা।