• যে কারণে আমলাকে নামায়নি খুলনা
    নামের ধারে-ভারে এবারের বিপিএলের সবচেয়ে বড় তারকাদের একজন হাশিম আমলা। কয়েকদিন হলো দলের সঙ্গে আছেন, ম্যাচের আগের দিন অনুশীলন করেছেন। অথচ ঢাকা প্লাটুনের বিপক্ষে ম্যাচে আমলাকে একাদশেই রাখেনি খুলনা টাইগার্স। ম্যাচের পর সংবাদ সম্মেলনে খুলনা কোচ জেমস ফস্টার জানালেন সিদ্ধান্তের পেছনের কারণ।
  • আমলার চোখে মুশফিক দারুণ অধিনায়ক ও ব্যাটসম্যান
    ‘মুশি, সাকিব …মোর্তজা’, নামগুলি একের পর এক বলে যাচ্ছিলেন হাশিম আমলা, “ওদের বিপক্ষে অনেক দিন থেকে খেলছি, আমার ক্যারিয়ার জুড়েই তো ওদের বিপক্ষে খেললাম…!” এবার অবশ্য সবাই প্রতিপক্ষ নন, বাংলাদেশ ক্রিকেটের তিন মহাতারকার একজনকে সতীর্থ হিসেবেই পাচ্ছেন আমলা। খুলনা টাইগার্সে আমলার অধিনায়ক মুশফিকুর রহিম। অধিনায়ক, ব্যাটসম্যান, কিপার, ত্রিমুখী ভূমিকার মুশফিকের উচ্ছ্বসিত প্রশংসাও ঝরল আমলার কণ্ঠে।
  • ধর্মচর্চা ক্রিকেটে সাহায্য করে, এই ভাবনাই কপটতা: আমলা
    ব্যাটসম্যানশিপ নিয়ে যেমন, তেমনি হাশিম আমলার ধর্মচর্চা নিয়েও যেন লোকের আগ্রহের শেষ নেই। তার ব্যাটিংয়ের নান্দনিকতা, অনেক অনেক রেকর্ডের মতো আলোচনায় থাকে ধর্মের প্রতি তার নিবেদনও। তবে আমলা নিজে এই দুটিকে একসঙ্গে মেলাতে নারাজ। ক্রিকেটে ধর্মের প্রশ্নটিই বরং তার কাছে অদ্ভূত লাগে।
  • নতুন অধ্যায়ের রোমাঞ্চ নিয়ে বিপিএলে আমলা
    এদেশে তিনি আগেও বেশ কবার এসেছেন। তবে প্রতিবারই একই পরিচয়ে, দক্ষিণ আফ্রিকার হয়ে। পুরনো সেই মানুষ এবার নতুন মোড়কে। বাংলাদেশের একটি দলের হয়ে খেলতেই বাংলাদেশে এসেছেন হাশিম আমলা। পিঠাপিঠি দুটি টি-টেন লিগে খেলে পা রেখেছেন বিপিএলে। তার জগতের অনেকটা জুড়েই এখন এসব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ১৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর ক্যারিয়ারের নতুন অধ্যায় নিয়ে দারুণ রোমাঞ্চিত এই দক্ষিণ আফ্রিকান গ্রেট।
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে আমলা
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন হাশিম আমলা। ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার এই ওপেনার।
  • বাংলাদেশের বিপক্ষে আমলার খেলার সিদ্ধান্ত সকালে
    ম্যাচের আগের দিন দলের অনুশীলনে নেই হাশিম আমলা। ম্যাচে কি থাকবেন? নিশ্চিত নয় সেটাও। রোববার সকালে ম্যাচের আগে অবস্থা বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে, বাংলাদেশের বিপক্ষে আমলা খেলবেন কিনা।
  • দ. আফ্রিকা ওয়ানডে দলে নেই আমলা, ফিরলেন এনগিডি
    শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে জায়গা হারিয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান হাশিম আমলা। চোট কাটিয়ে দলে ফিরেছেন পেসার লুঙ্গি এনগিডি। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন গতিময় পেসার আনরিক নরটিয়া।
  • ইমাম-হাফিজের ব্যাটে দ.আফ্রিকাকে হারাল পাকিস্তান
    টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে ওয়ানডে সিরিজে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ধরে রেখেছে পোর্ট এলিজাবেথে অপরাজেয় থাকার ধারা। হাশিম আমলার সেঞ্চুরির পরও প্রথম ওয়ানডেতে সফরকারীদের কাছে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • অস্ট্রেলিয়া সফরে দ. আফ্রিকা দলে মরিস-বেহারডিন-প্রিটোরিয়াস
    চোট কাটিয়ে দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন অলরাউন্ডার ক্রিস মরিস। অস্ট্রেলিয়া সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে তার সঙ্গে ফিরেছেন ব্যাটসম্যান ফারহান বেহারডিন ও পেসার ডোয়াইন প্রিটোরিয়াস।
  • শেষ ওয়ানডেতে বিশ্রামে আমলা
    দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ জেতাও হয়ে গেছে। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী পর্বেই ফাফ দু প্লেসি বলেছিলেন, শেষ ম্যাচে কিছু পরিবর্তন আসবে। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের কথার প্রতিফলন পড়ল সিদ্ধান্তেও। শেষ ওয়ানডে থেকে বিশ্রাম দেওয়া হয়েছে হাশিম আমলাকে।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • ব্যাটসম্যানদের কাঁধে রানের বোঝা
    আবার বাংলাদেশের বিবর্ণ বোলিং, আবার দক্ষিণ আফ্রিকার রান উৎসব। ডিন এলগার, এইডেন মারক্রামের পর সেঞ্চুরি পেলেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। চার সেঞ্চুরির ওপর ভর করে দ্বিতীয় টেস্টে বিশাল সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।
  • আমলা, তাহিরের নৈপুণ্যে দ. আফ্রিকার শুভ সূচনা
    আঁটসাঁট বোলিংয়ের ফাঁস কেটে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন হাশিম আমলা। অসাধারণ ফিল্ডিংয়ে তিনশ রানের লক্ষ্যকে পাহাড়সম বানিয়েছেন এবি ডি ভিলিয়ার্সরা। সঙ্গে বল হাতে জ্বলে উঠেছেন ইমরান তাহির। তাতে শ্রীলঙ্কাকে সহজেই ৯৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • কোহলির আরেকটি রেকর্ড ভাঙলেন আমলা
    ওয়াডেতে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার এই উদ্বোধনী ব্যাটসম্যান ভেঙেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড।
  • আমলা, ডি ককের শতকে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    হার দিয়েই শেষ হলো শ্রীলঙ্কার দক্ষিণ আফ্রিকা সফর। হাশিম আমলা ও কুইন্টন ডি ককের শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।
  • শততম টেস্টে আমলার শতক
    ক্যারিয়ারে শততম টেস্টের মাইলফলক ছোঁয়ার দিনটিকে দারুণভাবে উদযাপন করলেন হাশিম আমলা। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে গত ১০ ইনিংসে কোনো অর্ধশতক না পাওয়ার হতাশা ঘোঁচালেন দুর্দান্ত এক শতক হাঁকিয়ে। সঙ্গে জেপি দুমিনির শতকে শ্রীলঙ্কার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টের প্রথম দিন শেষে ভালো অবস্থানে দক্ষিণ আফ্রিকা।