• অপেক্ষা বাড়ল আবু জায়েদ ও বাংলাদেশের
    সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী, নিজেকে উজার করে দেওয়া, ম্যাচে প্রভাব রাখা, সবই করতে পারলেন আবু জায়েদ। পেলেন সাফল্যও, করলেন ক্যারিয়ার সেরা বোলিং। তারপরও থেকে গেল একটু আক্ষেপ। ৫ উইকেট যে হলো না! আবু জায়েদের অপেক্ষা বাড়ল, দীর্ঘায়িত হলো বাংলাদেশ ক্রিকেটের একটি প্রতীক্ষাও।
  • ক্ষেতে দৌড়াও, আবু জায়েদকে শামির পরামর্শ
    শেখার কোনো সুযোগই হাতছাড়া করেন না আবু জায়েদ চৌধুরী। শেখার তাড়নায় সুযোগ পেলেই প্রতিপক্ষের পেসারদের সঙ্গেও কথা বলেন, শোনেন তাদের অভিজ্ঞতা। এর মধ্যে একটি পরামর্শ মনে ধরেছে আবু জায়েদের। ফিটনেস ও গতি বাড়াতে ভারতীয় পেসার মোহাম্মদ শামি তাকে দিয়েছেন, ক্ষেতে দৌড়ানোর পরামর্শ।
  • আবু জায়েদকে আইসিসির তিরস্কার
    রাওয়ালপিন্ডি টেস্টে এখন অবধি বাংলাদেশের সফল বোলার তিনি। নিয়েছেন গুরুত্বপূর্ণ তিন উইকেট। তবে আগ্রাসী উদযাপন করায় আবু জায়েদ চৌধুরিকে তিরস্কার করেছে আইসিসি। সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন বাংলাদেশি এই পেসার।
  • তবুও বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ
    আগের দিন ১৭ ওভারে ছিলেন উইকেটশূন্য। তৃতীয় দিন ৮ ওভার ৫ বলে নিলেন ৩ উইকেট। রুবেল হোসেনের পাশাপাশি দারুণ বোলিং করলেন অন্যরাও। পাকিস্তানকে সাড়ে চারশর আগে থামাল বাংলাদেশ। হারিস সোহেলের ফিফটিতে তবুও স্বাগতিকরা পেয়েছে বড় লিড।
  • দিবা-রাত্রি টেস্টের প্রস্তুতি শুরু বাংলাদেশ-ভারতের
    তিন দিনেই ইন্দোর টেস্ট শেষ হয়ে যাওয়ায় বাড়তি পাওয়া দুটি দিন দিবা-রাত্রির টেস্টের প্রস্তুতির জন্য কাজে লাগাচ্ছে বাংলাদেশ ও ভারত। গোলাপি বলের আচরণ বুঝে নেওয়ার চেষ্টা করছেন দুই দলের খেলোয়াড়রা।
  • সিম পজিশন নিয়ে আবু জায়েদের শামির শরণ
    শেখার জন্য প্রতিপক্ষের দুয়ারে যেতে আপত্তি নেই আবু জায়েদ চৌধুরির। নিজেকে আরও ধারাল করতে, বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করতে ভারতীয় পেসারদের সঙ্গে যত বেশি সম্ভব কথা বলছেন এই তরুণ। বোলিংয়ের ধরণ অনেকটা এক রকম বলে মোহাম্মদ শামির সঙ্গেই সময় কাটাচ্ছেন বেশি। সিম পজিশন নিয়ে কথা বলছেন প্রচুর।
  • আবু জায়েদের স্বপ্নের উইকেট কোহলি
    প্রথম দিনের শেষ বেলায় পেয়েছিলেন রোহিত শর্মার উইকেট। পরের দিন সকালে মিলে আরও বড় শিকার। বিরাহ কোহলিকে ফেরান শূন্য রানে। আবু জায়েদ চৌধুরি জানালেন, ভারত অধিনায়কের উইকেটটি তার স্বপ্নের উইকেট।
  • ১৮ ধাপ এগোলেন আবু জায়েদ, ৫ ধাপ মুশফিক
    ইন্দোর টেস্টে দল বড় ব্যবধানে হারলেও বল হাতে উজ্জ্বল ছিলেন আবু জায়েদ চৌধুরী। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে একটু পরীক্ষায় ফেলতে পেরেছেন এই পেসারই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিয়েছেন চার উইকেট। র‌্যাঙ্কিংয়েও পড়েছে এই পারফরম্যান্সের প্রতিফলন। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সিলেটের এই পেসার এগিয়েছেন ১৮ ধাপ।
  • আবু জায়েদের দ্যুতির পরও আঁধারে বাংলাদেশ
    সকালে অসাধারণ বোলিং করলেন আবু জায়েদ চৌধুরি। ফিরিয়ে দিলেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে। দ্বিতীয় নতুন বলে অজিঙ্কা রাহানেকে ফিরিয়ে ভাঙলেন ১৯০ রানের জুটি। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের পরও ইন্দোর টেস্টে ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। দারুণ এক ডাবল সেঞ্চুরিতে ভারতকে বিশাল সংগ্রহের পথে নিয়ে গেছেন মায়াঙ্ক আগারওয়াল।
  • আবু জায়েদ-ইবাদতের বোলিংয়ে বাড়ল আক্ষেপ
    চেতেশ্বর পুজারার আউটের পর যেন খুশিই হলেন হলকার স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা দেখতে আসা কিছু দর্শক। বিক্ষিপ্ত কিছু হাততালিও শোনা গেল। ব্যাটিংয়ে যে আসছেন বিরাট কোহলি! কিন্তু ভারত অধিনায়ক টিকলেন স্রেফ দুই বল। তাকে শূন্য রানে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট নিলেন আবু জায়েদ চৌধুরি। বাড়ালেন আক্ষেপ, এই উইকেটে কেন তিন পেসার নিয়ে খেলছে না বাংলাদেশ।
  • তিন পেসার না খেলানোর ব্যাখ্যায় মুমিনুল
    বাড়তি ব্যাটসম্যান খেলানোর প্রবণতা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশ। উইকেট পেস সহায়ক হওয়ার পরও ইন্দোরে তারা খেলছে দুই পেসার নিয়ে। মুমিনুল হক জানালেন, বাড়তি ব্যাটসম্যান খেলাতে গিয়ে একাদশে তিন পেসার নিতে পারেননি তারা।
  • ব্যর্থ সাদমান-সৌম্য, মোসাদ্দেকের ফিফটি
    চট্টগ্রাম টেস্টের আগে নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলা প্রস্তুতি ম্যাচে ব্যর্থ সাদমান ইসলাম ও সৌম্য সরকার। রানের খাতাই খুলতে পারেননি দুই ওপেনার। বাড়তি ব্যাটসম্যান হিসেবে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ডাক পাওয়া মোসাদ্দেক হোসেন লড়াকু ব্যাটিংয়ে করেছেন ফিফটি।
  • আফগানদের উড়িয়ে দিলেন আবু জায়েদ-মেহেদি
    বোলিংয়ে দলকে পথ দেখালেন আবু জায়েদ চৌধুরী। দারুণ সঙ্গ পেলেন মেহেদি হাসানের। আফগানিস্তান ‘এ’ দলকে গুঁড়িয়ে স্বাগতিকদের এনে দিলেন ছোট লক্ষ্য। ব্যাটিংয়ে বাকিটা সারলেন ফজলে মাহমুদ। সিরিজে প্রথম জয় পেল বাংলাদেশ ‘এ’ দল।
  • আরও অনেক পথ পাড়ি দিতে চান আবু জায়েদ
    ওয়ানডে ক্যারিয়ার শুরুর আগেই চেপে বসেছিল পাহাড় সমান চাপ। অভিষেকের পর সেই চাপ বাড়ল আরও। দ্বিতীয় ওয়ানডেতে দারুণ পারফরম্যান্সে মিলল চাপ মুক্তির স্বাদ। তাতে স্বস্তি পাচ্ছেন আবু জায়েদ। তবে জানেন, এই অনুভূতি কেবলই সাময়িক। পাড়ি দিতে হবে আরও অনেক পথ।
  • নিজের কাজটুকু করে রাখলেন আবু জায়েদ
    আগের ম্যাচে দল চেয়েছিল পরখ করতে। সেটি হলো, কিন্তু মন ভরল না। দল চাইল বিশ্বকাপ স্কোয়াডে থাকা পেসারে বিশ্বাস ফেরাতে। এবার দুইয়ে দুইয়ে মিলল চার। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই ৫ উইকেট নিয়ে আবু জায়েদ জানিয়ে দিলেন, বিশ্বকাপ দলে তিনি অপাংক্তেয় নয়।
  • ফাইনালের আগে বাংলাদেশের অনেক পাওয়ার জয়
    এমনিতে এই ম্যাচের মূল্য খুব একটা ছিল না। কিন্তু বিশ্বকাপের আগে কোনো ম্যাচই তো গুরুত্বহীন নয়! আগেই ফাইনালে পা রাখা বাংলাদেশের এজেন্ডা ছিল বেশ কিছু। চাওয়ার সঙ্গে পাওয়া মিলে গেছে অনেকটাই। পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। ধরা দিয়েছে জয়। পোক্ত হয়েছে বিশ্বাস। অপরাজেয় থেকেই ফাইনালের মঞ্চে নামছে বাংলাদেশ।
  • সাইফের চোট, অভিষেকের অপেক্ষায় আবু জায়েদ
    আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আবু জায়েদকে পরখ করে দেখার উপায় খুঁজছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। সুযোগটা এসে গেল অনেকটা অনাকাঙ্ক্ষিতভাবে। চোটের কারণে সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে পারছেন না মোহাম্মদ সাইফ উদ্দিন। শেষ মূহুর্তে ভাবনার পরিবর্তন না হলে তার জায়গায় খেলবেন আবু জায়েদ।
  • সুইং দিয়ে বিশ্বকাপে আবু জায়েদ
    সহজাত সুইং বোলার বাংলাদেশে বরাবরই বিরল। এই সময়ে একজন যিনি আছেন, তার নেই ওয়ানডে খেলার অভিজ্ঞতাই। সম্ভাবনা-সংশয়ের দোলাচলে শেষ পর্যন্ত সুইংয়ের সামর্থ্য হারিয়ে দিয়েছে অভিজ্ঞতার ঘাটতিকে। বাংলাদেশের বিশ্বকাপ দলে তাই জায়গা পেয়েছেন আবু জায়েদ।
  • মাশরাফির কান্নায় বিশ্বকাপের স্বপ্ন এঁকেছিলেন আবু জায়েদ
    ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে দেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছিলেন আবু জায়েদ চৌধুরী। বিশ্বকাপের গুরুত্বটা তরুণ এই পেসার বুঝতে পেরেছিলেন ২০১১ আসর থেকে ছিটকে যাওয়া মাশরাফি বিন মুর্তজার কান্না দেখে। সেই মাশরাফির অধীনে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়ে তাই উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন আবু জায়েদ।
  • বিশ্বকাপ দলে মোসাদ্দেক, চমক আবু জায়েদ
    বিশ্বকাপের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন। দলে চমক এখনও কোনো ওয়ানডে না খেলা পেসার আবু জায়েদ চৌধুরী। চোটের জন্য সবশেষ সিরিজের দলে না থাকা সাকিব আল হাসানও ফিরেছেন ১৫ সদস্যের দলে।
  • কেন্দ্রীয় চুক্তিতে ফিরলেন ইমরুল
    জাতীয় দলে জায়গা হারানো ইমরুল কায়েস ফিরেছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন আবু জায়েদ, নাঈম হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন ও সৈয়দ খালেদ আহমেদ।
  • তামিমের সঙ্গে টেস্ট দলে ফিরলেন তাসকিন, আবু জায়েদ
    উদ্বোধনী জুটির ব্যর্থতায় অধীর হয়ে তামিম ইকবালের ফেরার অপেক্ষায় ছিলেন সাকিব আল হাসান। অবসান হয়েছে অপেক্ষার। চোট কাটিয়ে ফেরা দেশসেরা ওপেনারের সঙ্গে টেস্ট দলে ফিরেছেন দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও তাসকিন আহমেদ।
  • বিসিএলে খেলার সুযোগ দিতে টেস্টে নেই আবু জায়েদ
    সম্ভাব্য একাদশের বাইরে খুব বেশি ক্রিকেটারকে রেখে স্কোয়াড ভারী করতে চাননি নির্বাচকেরা। মূলত এ কারণেই চট্টগ্রাম টেস্টের বাংলাদেশ স্কোয়াডে জায়গা পাননি আবু জায়েদ চৌধুরী। এই পেসারসহ সম্ভাব্য অন্যদের টেস্ট দলের ড্রেসিং রুমে বসিয়ে না রেখে বিসিএল খেলার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত, জানালেন হাবিবুল বাশার।
  • সিলেটের মাঠ নিয়ে সিলেটের ছেলের রোমাঞ্চ
    সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম- আবু জায়েদ চৌধুরীর চিরচেনা মাঠ। এখানে খেলেই বড় হয়ে ওঠা, নিজেকে মেলে ধরা। বছরের শুরুতে এ মাঠেই টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল তরুণ এই পেসারের। এবার দৃষ্টিনন্দন এই স্টেডিয়ামের অভিষেক টেস্টে হলেন সঙ্গী, তার বোলিংয়েই শুরু হল ম্যাচ। ইতিহাসের অংশ হতে পারার রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে সিলেটের গর্বিত সন্তানকে।
  • জিম্বাবুয়েকে ৩২০ রানের ভেতর থামাতে চায় বাংলাদেশ
    প্রথম দিনের খেলা শেষে সিলেট টেস্টে বাংলাদেশকে এগিয়ে রাখছেন আবু জায়েদ চৌধুরী। ডানহাতি এই পেসার জানিয়েছেন, দ্বিতীয় দিন জিম্বাবুয়েকে ৩২০ রানের ভেতরে থামাতে চান তারা। 
  • এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ
    গত তিন আসরের দুটিতে একটুর জন্য পাওয়া যায়নি শিরোপার স্বাদ। এবার আর শেষ পদক্ষেপে থমকে যেতে চায় না দল। এশিয়া কাপে বাংলাদেশের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। প্রস্তুতির প্রথম দিনে সতীর্থদের সেই বিশ্বাস নিয়েই ছুটতে বলেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • উইন্ডিজ সফরের টেস্ট দলে আবু জায়েদ, নেই মুস্তাফিজ
    ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ভালো করার পুরস্কার পেয়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ডাক পেয়েছেন তরুণ এই পেসার।
  • ‘রাহি-আরিফুলের সুযোগ প্রাপ্য ছিল’
    ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে জাতীয় দলে ডাক পাওয়া। আবু জায়েদ চৌধুরী, আরিফুল হকদের সেই আলো স্পর্শ করেছে তামিম ইকবালকেও। দলের এই সিনিয়র ক্রিকেটারের চাওয়া, নতুন ক্রিকেটারদের যেন পর্যাপ্ত সুযোগ দেওয়া হয় নিজেদের প্রমাণের।
  • বল হাতে আরও উজ্জ্বল আবু জায়েদ
    চার ম্যাচে ২৭ উইকেট নিয়ে গিয়েছিলেন ভারত সফরে। টেস্ট দলের অংশ হয়ে যদিও নয়, স্কোয়াডের বাড়তি একজন হয়ে। তবে মূল দলে ডাক পাওয়ার দাবি আরও জোড়ালো করলেন আবু জায়েদ রাহি। ভারত থেকে ফিরে এই পেসার এবার নিয়েছেন ৪ উইকেট।