• ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো
    ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • ‘যাকে মন চাচ্ছে তাকেই পাকিস্তানের ক্যাপ পরানো হচ্ছে’
    পাকিস্তানের দল নির্বাচন নিয়ে সমালোচনা নতুন কিছু নয়। তবে এবার পুরো প্রক্রিয়া নিয়েই নির্বাচকদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন শহিদ আফ্রিদি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজে মোহাম্মদ হারিসকে খেলানোর প্রসঙ্গ টেনে দলটির সাবেক অধিনায়ক বলেন, পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এখন যেন খুব সহজ হয়ে গেছে এবং যাকে ইচ্ছা তাকে জাতীয় দলের ক্যাপ পরিয়ে দেওয়া হচ্ছে।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম ও আফ্রিদি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে রানের স্রোত বইয়ে দেন ইমাম-উল-হক। বল হাতে উজ্জ্বল ছিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে পাকিস্তানের দুই ক্রিকেটারই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।
  • হাফিজের ‘বুড়ো হাড়ের ভেলকিতে’ পিএসএল চ্যাম্পিয়ন লাহোর
    বয়স পেরিয়ে গেছে ৪১। আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছেন গত মাসে। তবে এখনও ফুরিয়ে যাননি মোহাম্মদ হাফিজ। অভিজ্ঞ অলরাউন্ডার আরও একবার মেলে ধরলেন সামর্থ্যের পুরোটা। প্রথমে ব্যাট হাতে খেললেন দারুণ এক ইনিংস। পরে বোলিংয়েও ছড়ালেন আলো। তার অলরাউন্ড নৈপুণ্যে প্রথমবারের মতো পাকিস্তান সুপার লিগ (পিএসএল) জয়ের স্বাদ পেল লাহোর কালান্দার্স।
  • হতাশায় শেষ আফ্রিদির পিএসএল ক্যারিয়ার
    প্রাথমিক পর্বেই এখনও বাকি চারটি ম্যাচ। কোয়েটা গ্ল্যাডিয়েটর্স ফাইনাল খেললে সংখ্যাটা বাড়বে আরও। কিন্তু চোটের থাবায় আসর শেষের অনেক আগেই শেষ হয়ে গেল শহিদ আফ্রিদির পিএসএল অধ্যায়।
  • কোভিডমুক্ত হয়ে ‘শেষ পিএসএল’ খেলতে প্রস্তুত আফ্রিদি
    শেষবারের মতো পাকিস্তান সুপার লিগে অংশ নিতে প্রস্তুতি শুরুর পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে গিয়েছিলেন শহিদ আফ্রিদি। তবে সেরে উঠেছেন তিনি। এখন মাঠে নামতেও প্রস্তুত পাকিস্তানের এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • আবার কোভিড পজিটিভ আফ্রিদি
    পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর আগে দুঃসংবাদ শুনলেন শহিদ আফ্রিদি। প্রথমবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার দেড় বছর পর আবারও তার শরীরে পাওয়া গেল এই ভাইরাসের অস্তিত্ব। নিজের শেষ পিএসএলের শুরু থেকে তাই খেলতে পারছেন না অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • দুর্দান্ত বোলিংয়ে আফ্রিদির রেকর্ড ছুঁলেন নাহিদুল
    অর্ধযুগের বেশি সময় ধরে রেকর্ডটি শহিদ আফ্রিদির। অবশেষে তাকে স্পর্শ করতে পারলেন বাংলাদেশের একজন। বিপিএলে সবচেয়ে ‘কিপটে’ বোলিংয়ের রেকর্ডে পাকিস্তানি লেগ স্পিনিং অলরাউন্ডারের পাশে নাম লেখালেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার নাহিদুল ইসলাম।
  • শাহিন আফ্রিদির অর্জনে উচ্ছ্বসিত শহিদ আফ্রিদি
    শহিদ আফ্রিদি নিজে কখনও এটি জিততে পারেননি। এবারের আগে জিততে পারেননি পাকিস্তানের কেউ। সেই খরা ঘুচিয়ে এবার নিজের অর্জনের পাশাপাশি দেশকেও সম্মান এনে দিয়েছেন শাহিন শাহ আফ্রিদি। তরুণ বাঁহাতি ফাস্ট বোলারের এই প্রাপ্তিকে অসাধারণ অর্জন বলছেন সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।
  • বর্ষসেরার লড়াইয়ে রুট-উইলিয়ামসনের সঙ্গে আফ্রিদি-রিজওয়ান
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পাকিস্তানের দুই জন। কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে আছেন ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি। স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জয়ের লড়াইয়ে তাদের সঙ্গী নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • বাবরের চেয়ে ভালো অধিনায়ক রিজওয়ান: আফ্রিদি
    বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান; দুইজনের নেতৃত্বেই খেলার অভিজ্ঞতা আছে শাহিন শাহ আফ্রিদির। তাই সেরা অধিনায়কের প্রশ্নে একজনকে বেছে নেওয়া খুব একটা কঠিন হলো না তার জন্য। পাকিস্তানের এই পেসারের চোখে, নেতা হিসেবে বাবরের চেয়ে এগিয়ে রিজওয়ান।
  • লেগ স্পিনার খেলাতে ফের বিসিবির ‘বিশেষ ব‍্যবস্থা’
    লাঞ্চের পরপরই ম‍্যাচ শেষ হয়ে যাওয়ায় শের-ই-বাংলার সেন্টার উইকেটে ব‍্যাটিংয়ে নেমে গেলেন তামিম ইকবাল। চার বোলারের একজন ছিলেন জুবায়ের হোসেন। বিসিবি সভাপতি নাজমুল হাসানকে দেওয়া কথা ঠিক হয়ে থাকলে এই লেগ স্পিনারের নেটে বাঁহাতি ওপেনারকে বোলিং করার কথা নয়! কোনো একটা দলের হয়ে বিসিএলে খেলার কথা।
  • জুটি বেঁধে আবারও শিকারে প্রস্তুত আফ্রিদি-হাসান
    দুজনের বোলিংয়ের পার্থক্য অনেক। তবে তাদের মনের মিল অনেক। পারস্পরিক বোঝাপড়া দারুণ। শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলির সেই রসায়নে ম্যাচের পর ম্যাচ পুড়ছে প্রতিপক্ষের টপ অর্ডার। বাংলাদেশের ব্যাটিং অর্ডারও ছারখার হয়েছে এই দুজনের আগুনে। এবার দুজন প্রস্তুত একসঙ্গে আরও একটি ম্যাচে জ্বলে উঠতে।
  • ‘বাংলাদেশের ব্যাটসম্যানদের আউট করা সহজ নয়’
    চট্টগ্রাম টেস্ট দেখে মনে হয়েছে, বাংলাদেশের টপ অর্ডারকে আউট করার চেয়ে সহজ কাজ টেস্ট ক্রিকেটে কমই আছে। অনায়াসেই ধরা দিয়েছে উইকেট। তবে সেরা উইকেট শিকারীদের একজন, শাহিন শাহ আফ্রিদি অবশ্য আপত্তিই করছেন এতে। পাকিস্তানের ফাস্ট বোলালের মতে, কাজটি মোটেও সহজ ছিল না।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আফ্রিদি-হাসান
    চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে হাসান আলি ও দ্বিতীয় ইনিংসে শাহিন শাহ আফ্রিদির তোপে এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং। পাকিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন এই দুই পেসার। দুইজনেই আইসিসি টেস্ট বোলারদের তালিকায় জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।
  • যত কমে সম্ভব বাংলাদেশকে থামাতে চায় পাকিস্তান
    উইকেটে স্পিনারদের জন‍্য সহায়তা ক্রমেই বাড়ছে। রান তোলা হয়ে যাচ্ছে কঠিন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটে বাড়বে চিড়। দুরূহ পরিস্থিতিতে চতুর্থ ইনিংসে ব‍্যাটিংয়ের কথা মাথায় রেখে, বাংলাদেশকে যত কম রানে সম্ভব থামানোর পরিকল্পনা আঁটছে পাকিস্তান।
  • ‘বাংলাদেশের প্রয়োজন গভীর উপলব্ধি’
    মিরপুরে টি-টোয়েন্টি ম্যাচ হবে আর উইকেট নিয়ে অসন্তুষ্টি থাকবে না, এটা যেন হতেই পারে না। বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ শেষে যেমন শহিদ আফ্রিদি তুলে আনলেন শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের প্রসঙ্গ। সাবেক পাকিস্তানি অধিনায়কের মতে, এই ধরনের উইকেটে খেলে বাংলাদেশের উন্নতি সম্ভব নয়।
  • আফিফকে বল মেরে শাস্তি পেলেন আফ্রিদি
    আগের বলে ছক্কা হজম করে যেন মেজাজ হারিয়ে ফেলেছিলেন শাহিন শাহ আফ্রিদি, অহেতুক বল ছুঁড়ে মারেন ব্যাটসম্যান আফিফ হোসেনের দিকে। এমন ঘটনার পর অনুমিতই ছিল পাকিস্তানি এই পেসারের শাস্তি। আইসিসির আচরণবিধি ভাঙায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। সঙ্গে তার নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • কোহলিকে টেস্ট ও ওয়ানডের নেতৃত্বও ছাড়ার পরামর্শ আফ্রিদির
    ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বিরাট কোহলি ছেড়ে দেওয়ায় দেশটির ক্রিকেটে নতুন এক অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। ওয়ানডে ও টেস্টের নেতৃত্ব অবশ্য এখনও তার কাঁধেই আছে। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, কেবল নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে কোহলির উচিত সব সংস্করণেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়া।
  • পরের বিশ্বকাপে পাকিস্তানকে চ্যাম্পিয়ন দেখছেন আফ্রিদি
    ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বকাপে গিয়ে শেষ ফয়সালার মঞ্চেই উঠতে পারেনি পাকিস্তান। তবে বাবর আজমের এই দলটার ভেতর সম্ভাবনার ঝলকানি ঠিকই দেখতে পেয়েছেন শহিদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী তারকার বিশ্বাস, এই দলটি আগামী বছরই বিশ্বকাপ জিততে পারে।
  • রাহুলের উইকেট মালিকের, আমার নয়: আফ্রিদি
    ভারতকে শুরুতেই এলোমেলো করে দেওয়া শাহিন শাহ আফ্রিদির সেই বিধ্বংসী স্পেল আজও অনেকের চোখে ভাসছে। রোহিত শর্মাকে এলবিডব্লিউ করার পর ভেঙে দেন লোকেশ রাহুলের স্টাম্প। তবে দ্বিতীয় উইকেটটির কৃতিত্ব নিজে নিতে রাজি নন পাকিস্তানি পেসার। বললেন, শোয়েব মালিকের পরামর্শেই রাহুলকে ওভাবে ফেরাতে পেরেছিলেন তিনি।
  • আফ্রিদিকে দেখে বাবরের মনে পড়ছে ওয়াসিম আকরামকে
    বাঁহাতি পেস বোলিংয়ের শেষ কথা মানা হয় ওয়াসিম আকরামকে। তার সঙ্গে কোনোদিক থেকে তুলনায় আসা মানে যে কোনো বাঁহাতি পেসারের জন্য দারুণ এক স্বীকৃতি। শাহিন শাহ আফ্রিদিকে এবার সেই সম্মানই দিলেন বাবর আজম। বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে আফ্রিদির বোলিং দেখে পাকিস্তান অধিনায়কের মনে পড়েছে কিংবদন্তি ওয়াসিম আকরামকে।
  • আসিফ আলি পাকিস্তানের ‘নতুন আফ্রিদি’
    পাকিস্তান ক্রিকেটে আগ্রাসন আর ছক্কার প্রতিশব্দ যেন শহিদ আফ্রিদি। তার মতো ছক্কাপ্রীতি তো আর কারও ছিল না! এখন সেই তাড়না দেখা যাচ্ছে আসিফ আলির ব্যাটে। বিশ্বকাপে আলোড়ন তোলা এই ব্যাটসম্যানের ব্যাটিংয়ে আফ্রিদিকে খুঁজে পাচ্ছেন পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাঈদ আজমল।
  • ‘বড় দলগুলির বিপদের কারণ হতে পারে আফগানিস্তান’
    স্কটল্যান্ডকে উড়িয়ে আফগানিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপে দাপুটে শুরু মনে ধরেছে শহিদ আফ্রিদির। পাকিস্তানের সাবেক অধিনায়ক মনে করছেন, এবারের আসরে বড় দলগুলোর জন্য বড় হুমকি হতে পারে মোহাম্মদ নবির দল।
  • জয়ের ভিত গড়ে দিয়ে সেরার স্বীকৃতি আফ্রিদির
    ম্যাচের চতুর্থ বলেই উইকেট, পরের ওভারে আক্রমণে এসে আরেকটি। দুর্দান্ত বোলিংয়ে ভারতকে শুরুতেই চেপে ধরেন শাহিন শাহ আফ্রিদি। গড়ে দেন প্রতিপক্ষকে অল্প রানে আটকানোর ভিত। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পাকিস্তানের ঐতিহাসিক জয়ে রাখেন বড় ভূমিকা।
  • আফ্রিদিকে ছাড়িয়ে চূড়ায় সাকিব
    একেকটি ম্যাচ যাচ্ছে আর নতুন সব কীর্তি ধরা দিচ্ছে সাকিব আল হাসানের হাতে। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসের সফলতম বোলার এখন বিশ্বকাপেও সবার ওপরে। শহিদ আফ্রিদিকে ছাড়িয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েছেন বাঁহাতি এই স্পিনার।
  • পাকিস্তানের বিশ্বকাপ দল পছন্দ হয়নি আফ্রিদির
    কিছু নাম কেন আছে ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না শহিদ আফ্রিদি। কয়েক জন কোন হিসেবে বাদ পড়ে গেল তাও বুঝতে পারছেন না। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দল পছন্দ হয়নি সাবেক এই অধিনায়কের। তার ধারণা, টুর্নামেন্টের আগে পরিবর্তন আসতে পারে দলে।
  • বুমরাহ-আফ্রিদিকে পেছনে ফেলে সেরা রুট
    একের পর এক অর্জন যোগ হচ্ছে জো রুটের ক্যারিয়ারে। প্রায় ছয় বছর পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা ইংলিশ অধিনায়ক এবার পেলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি। অগাস্ট মাসের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি।
  • অগাস্টের সেরার লড়াইয়ে রুট-বুমরাহ-আফ্রিদি
    টানা তিন টেস্টে সেঞ্চুরি করে দীর্ঘ সময় পর ফিরেছেন র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। এবার জো রুটের সামনে আরেকটি অর্জনের হাতছানি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। অগাস্ট মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী জাসপ্রিত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদি।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ফাওয়াদ-আফ্রিদি
    দলের কঠিন সময়ে একজন ব্যাট হাতে দাঁড়িয়েছিলেন ত্রাতা হয়ে। আরেকজন দুর্দান্ত বোলিংয়ে দলের জয়ে রেখেছিলেন সবচেয়ে বড় অবদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দুই বাঁহাতি ক্রিকেটার ফাওয়াদ আলম ও শাহিন শাহ আফ্রিদির দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় দুই জনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।
  • আফ্রিদির আগুনে বোলিংয়ে পুড়ল উইন্ডিজ
    বৃষ্টি, ভেজা আউটফিল্ড, আলোকস্বল্পতা, কত যে বাধা! ওয়েস্ট ইন্ডিজ দলের মতো ক্যারিবিয়ান আবহাওয়াও হয়ে উঠেছিল প্রতিপক্ষ। কিন্তু অদম্য মানসিকতা আর জয়ের প্রচণ্ড তাড়নায় শেষ পর্যন্ত সব জয় করল পাকিস্তান। শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে দারুণ জয়ে তারা সমতায় শেষ করল সিরিজ।
  • শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় উইন্ডিজ-পাকিস্তান টেস্ট
    বৃষ্টি, ভেজা মাঠ, আলোকসল্পতার বাধায় এমনিতেই নষ্ট হয়েছে ম্যাচের অনেক সময়। সমতায় সিরিজ শেষ করতে বাকি সময়টুকু কাজে লাগিয়ে ম্যাচে ফল বের করে আনার চ্যালেঞ্জ নিয়েছে পাকিস্তান। তাতে দারুণ জমে উঠেছে দ্বিতীয় টেস্ট। শেষ দিনের আগে পরিস্থিতি এমন যেখানে, চারটি ফলই সম্ভব।
  • এভারেস্ট প্রিমিয়ার লিগে লামিছানের দলে আফ্রিদি
    নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগের প্রথম আসরে খেলতে যাচ্ছেন সাবেক পাকিস্তান অলরাউন্ডার শহিদ আফ্রিদি। কাঠমান্ডু কিংস ইলেভেনে তিনি সতীর্থ হিসেবে পাবেন দেশটির তারকা লেগ স্পিনার সন্দিপ লামিছানেকে।
  • ‘পাকিস্তান নিশ্চয়ই এত খারাপ নয়!’
    মূল দলের সবাই আইসোলেশনে। সিরিজ শুরুর মাত্র দুই দিন আগে জরুরি বার্তা পাঠিয়ে বিভিন্ন কাউন্টি দল থেকে ক্রিকেটার এনে গড়া হলো আরেকটি দল। ছুটি থেকে ঢেকে পাঠানো হলো কোচকে। এই জোড়াতালি দিয়ে গড়া ইংল্যান্ড দলের কাছেই কিনা পাত্তা পেল না পাকিস্তান! শহিদ আফ্রিদি এতে অবাক। সাবেক পাকিস্তানি অধিনায়ক দলকে বলছেন এই ম্যাচ ভুলে দ্রুত ঘুরে দাঁড়াতে।
  • ১১২ বছর পর নুমান-আফ্রিদি
    এক ইনিংসে দুই বোলারের ৫ উইকেট খুব নিয়মিত না হলেও বিরল নয়। তবে দুই বাঁহাতি বোলারের ৫ উইকেট কতটা বিরল, সেটিই মনে করিয়ে দিলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। ১৪৪ বছরের টেস্ট ইতিহাসে এই নজির মাত্র দুটি!
  • পাকিস্তানকে অপেক্ষায় রাখল জিম্বাবুয়ের শেষ জুটি
    তৃতীয় দিনেও নেই বোলারদের জন্য বাড়তি তেমন কোনো সুবিধা। কিন্তু হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিদের বোলিং আর জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সেটা বোঝার কোনো উপায় নেই। ব্যাটসম্যানরা যেন গেলেন আর এলেন।  তাদের ব্যর্থতায় টানা দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের দুয়ারে স্বাগতিকরা।
  • হাসান-আফ্রিদির তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ের ব্যাটিং
    ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে স্বাগতিকরা গুটিয়ে গেল দুই সেশনেই। পরে আবিদ আলি ও ইমরান বাটের ব্যাটে দৃঢ় ভিত পেল পাকিস্তান।
  • বিশ্বকাপ ভাবনায় মালিককে চান আফ্রিদি
    দক্ষিণ আফ্রিকায় গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় চাট্টিখানি কথা নয়। তবে পাকিস্তানের এমন সাফল্যের সিরিজেও একটি দুর্বলতা প্রকাশ্য হয়েছে প্রকটভাবে। মিডল অর্ডারে দাঁড়ানোর মতো কেউ নেই! টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে এই ঘাটতি পূরণে অভিজ্ঞ শোয়েব মালিককে দলে দেখতে চান পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।
  • ভক্তদের জন্য আরও দু-এক বছর খেলবেন আফ্রিদি
    শহিদ আফ্রিদির অবসর যেন চিরায়ত এক প্রসঙ্গ, যেটি কখনোই পুরোনো হওয়ার নয়। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন কয়েক দফায়, কয়েক ধাপে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়েও নানা সময় নানা ভাবনার পর চালিয়ে যাচ্ছেন এখনও। এবার টি-টেন ক্রিকেটে নিজের প্রথম ম্যাচে ম্যাচ-সেরা হওয়ার পর পাকিস্তানি অলরাউন্ডার বললেন, ভক্তদের ভালোবাসার মূল্য দিতেই আরও দু-এক বছর তিনি খেলে যাবেন।
  • ‘মুরগির কলিজা দিয়ে ক্রিকেট হয় না’, মিসবাহর দল নিয়ে আফ্রিদি
    শহিদ আফ্রিদির ক্রিকেট নিয়ে সমালোচনা যতোই থাকুক, একটি জায়গায় তার কোনো ঘাটতি ছিল না। সাহস কিংবা দুঃসাহস। বরং একটু বেশিই ছিল। সেই আফ্রিদি বিরক্ত পাকিস্তানের এখনকার দলকে নতজানু ক্রিকেট খেলতে দেখে। সাবেক এই অলরাউন্ডার তাই বলছেন, মিসবাহ-উল-হকের দলকে সাহসী ক্রিকেট খেলতে হবে।
  • এলপিএল ছেড়ে দেশে ফিরছেন আফ্রিদি
    টুর্নামেন্টের মাঝপথে অধিনায়ককে হারাল গল গ্ল্যাডিয়েটর্স। ব্যক্তিগত কারণে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) ছেড়ে পাকিস্তান ফিরে যাচ্ছেন অলরাউন্ডার শহিদ আফ্রিদি।
  • শূন্যের রেকর্ডের আরেকটু কাছে আফ্রিদি
    ঝড়ো ফিফটি দিয়ে লঙ্কা প্রিমিয়ার লিগ অভিযান শুরু করেছিলেন শহিদ আফ্রিদি। সোমবারের ম্যাচে দেখা গেল তার ব্যাটিংয়ের আরেকটি চেনা রূপ। গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে এ দিন ক্যান্ডি টাস্কার্সের বিপক্ষে তিনি আউট হয়েছেন প্রথম বলেই। তাতে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডের পথে আরেকধাপ এগিয়ে গেছেন আফ্রিদি।
  • ৬৩ ম্যাচ পর আফ্রিদির ফিফটি
    লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) দলের প্রথম ম্যাচে শহিদ আফ্রিদি খেলার কথাই ছিল না। কিন্তু অ্যান্টিবডি পরীক্ষা করিয়ে নাটকীয়ভাবে তার খেলার সুযোগ হলো শেষ মুহূর্তে। সেই ম্যাচে নেমেই পাকিস্তানি অলরাউন্ডার কাটালে দীর্ঘ এক খরা। ৩ বছর ৩ মাস পর পেলেন টি-টোয়েন্টিতে পঞ্চাশ ছোঁয়ার স্বাদ।
  • ফ্লাইট মিসে ম্যাচ মিস আফ্রিদির
    সময় মতো শ্রীলঙ্কার বিমান ধরতে পারেননি পাকিস্তানের শহিদ আফ্রিদি। এতে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) শুরুর দিকে খেলতে পারবেন না গল গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক।
  • রউফের হাতজোড়, আফ্রিদি বললেন আস্তে বল করতে
    ম্যাচের উত্তেজনাপূর্ণ মুহূর্তে গুরুত্বপূর্ণ উইকেট নিলে উচ্ছ্বাসে ভেসে যাওয়ার কথা। কিন্তু শহিদ আফ্রিদিকে বোল্ড করে হাতজোড় করে ক্ষমা চাওয়ার ভঙ্গি করলেন হারিস রউফ। পাকিস্তান সুপার লিগের ম্যাচে এমন উদযাপন নিয়ে তুমুল আলোচনার মধ্যে সেটির ব্যাখ্যা করলেন এই ফাস্ট বোলার। আফ্রিদি নিজেও পরে আলোচনার স্রোতে সামিল হলেন মজার মন্তব্য করে।
  • টেইলরের দুর্দান্ত সেঞ্চুরিতেও পারল না জিম্বাবুয়ে
    শক্তি-সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। তবে সাড়ে সাত মাস পর ক্রিকেটে ফিরে জিম্বাবুয়ে লড়ল বুক চিতিয়ে। অসাধারণ এক সেঞ্চুরিতে জয়ের আশা দেখালেন ব্রেন্ডন টেইলর। কিন্তু শেষ বেলায় পথ হারিয়ে মিলিয়ে গেল সেই আশা। স্লগ ওভারে শাহিন শাহ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজের দুর্দান্ত বোলিংয়ে জিতল পাকিস্তান।
  • ইংল্যান্ডের সফর নিয়ে রোমাঞ্চিত ওয়াসিম-রশিদ-আফ্রিদি
    এখনও কিছুই চূড়ান্ত হয়নি। সবে আভাস মিলেছে। তাতেই ইংল্যান্ডের সম্ভাব্য সফর নিয়ে রোমাঞ্চিত পাকিস্তানের তিন সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম, রশিদ লতিফ ও শহিদ আফ্রিদি।
  • হারের ‘দায়’ মিসবাহর, আফ্রিদি বললেন ‘ভুল’
    মিসবাহ-উল-হকের মন্থর ব্যাটিংয়ের কারণে হেরেছিল পাকিস্তান, শহিদ আফ্রিদির এমন একটি মন্তব্য প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। কিন্তু আফ্রিদি বলছেন, তার বক্তব্য ভুল ভাবে প্রকাশিত হয়েছে ওই লেখায়।
  • ৪ বোল্ডে আফ্রিদির ডাবল হ্যাটট্রিক
    পাকিস্তানের হয়ে ইংল্যান্ড সফরে এসে ভাইটালিটি ব্লাস্টের জন্য থেকে যাওয়া শাহিন শাহ আফ্রিদির সময় ভালো কাটছিল না। হ্যাম্পশায়ারের হয়ে পাচ্ছিলেন না উইকেট, রান দিচ্ছিলেন অকাতরে। অবশেষে জ্বলে উঠলেন বাঁহাতি এই পেসার। মিডলসেক্সের বিপক্ষে টানা চার বলে নিলেন উইকেট, গড়লেন রেকর্ড।
  • টি-টোয়েন্টি ব্লাস্টে বাবরের সঙ্গে আফ্রিদি-ইমাদ
    বাবর আজমের পর চলমান টি-টোয়েন্টি ব্লাস্টে খেলার সুযোগ মিলেছে শাহিন শাহ আফ্রিদি ও ইমাদ ওয়াসিমের। ইংল্যান্ডের ঘরোয়া এই টুর্নামেন্টে যথাক্রমে হ্যাম্পশায়ার ও নটিংহ্যামশায়ারের হয়ে খেলবেন এই দুই পাকিস্তানি ক্রিকেটার।
  • কোহলি-স্মিথের মতো হতে যা করতে হবে বাবরকে
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। তবে পাকিস্তানের এই ব্যাটসম্যানকে এখনই কোহলি, জো রুট, স্টিভেন স্মিথদের কাতারে দেখছেন না শহিদ আফ্রিদি। তাদের সঙ্গে তুলনার আগে বাবরকে ‘ম্যাচ উইনার’ হতে হবে বলে মনে করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • ভক্তদের জন্য খেলা ছাড়তে পারছি না: আফ্রিদি
    চার বছরের বেশি হলো, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শহিদ খান আফ্রিদি। তবে এখনও খেলে চলেছেন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে। বয়স পেরিয়ে গেছে ৪০, মাঝেমধ্যেই তার ইচ্ছে করে ছেড়ে দিতে। তবে পাকিস্তানি অলরাউন্ডার জানালেন, ছাড়তে পারছেন না ভক্তদের কারণে। ভক্তদের চাওয়া পূরণ করতে খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • আফ্রিদি-নাসিমকে পেয়ে ‘ভাগ্যবান’ আজহার
    নাসিম শাহ ও শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ে মুগ্ধ পাকিস্তান টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক আজহার আলি। এই দুই তরুণ পেসারকে দলে পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি।
  • ধোনি নাকি পন্টিং, আফ্রিদি জানালেন পছন্দ
    টানা দুই বিশ্বকাপ জয়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং। টেস্টেও তার নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। মহেন্দ্র সিং ধোনি আইসিসির তিনটি টুর্নামেন্টে শিরোপাজয়ী অধিনায়ক, তার নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। দুজনের একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়ক হিসেবে খানিকটা এগিয়ে রাখলেন ধোনিকে।
  • আফ্রিদি যেবার ব্যাটিং-বোলিং ‘কিছুই পারেননি’
    ১৯৯৯ বিশ্বকাপে শহিদ আফ্রিদিকে দিয়ে কাজ চলবে না, আগেই বুঝতে পেরেছিলেন বলে দাবি করলেন আমির সোহেল। ইংল্যান্ডের কন্ডিশনের জন্য টপ অর্ডারে সাবেক পাকিস্তানি অধিনায়কের পছন্দ ছিলেন ইউসুফ ইয়োহানা, পরে ধর্মান্তরিত হয়ে যিনি নাম নিয়েছেন মোহাম্মদ ইউসুফ।
  • ‘ভারতকে এত হারাতাম যে ম্যাচ শেষে ক্ষমা চাইত’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ অনেক দিন ধরেই। তবে ক্রিকেটারদের কথার খেলা থেমে নেই। বিশেষ করে, করোনাভাইরাসের প্রকোপে ক্রিকেটবিহীন এই সময়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ নিয়ে কথার লড়াই চলছে নিয়মিতই। এবার চমক জাগানিয়া এক দাবি করলেন শহিদ আফ্রিদি। একসময় পাকিস্তানের কাছে হারতে হারতে নাকি ম্যাচ শেষে ক্ষমা প্রার্থনা করত ভারতীয় ক্রিকেটাররা!
  • করোনাভাইরাসমুক্ত আফ্রিদি
    কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তার স্ত্রী ও দুই মেয়েরও করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।
  • করোনাভাইরাসে আক্রান্ত আফ্রিদি
    কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন শহিদ আফ্রিদি। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই জানিয়েছেন আক্রান্ত হওয়ার খবর।
  • বাংলাদেশের ভালোবাসা সবসময় মনে থাকবে: আফ্রিদি
    বাংলাদেশের মানুষদের কাছ থেকে পাওয়া ভালোবাসা কখনোই ভুলবেন না শহিদ আফ্রিদি। সাবেক পাকিস্তানি অধিনায়ক বলছেন, নতুন করোনাভাইরাস রোগের প্রাদুর্ভাবের এই সময়ে বাংলাদেশের মানুষের পাশে থাকার তাগিদ থেকেই তিনি কিনে নিয়েছেন মুশফিকুর রহিমের ব্যাট।
  • মুশফিকের ব্যাট ১৭ লাখ টাকায় কিনলেন আফ্রিদি
    মুশফিকুর রহিমের ব্যাটের নিলাম বেশ উত্তেজনা ছড়িয়েছে গত কয়েক দিনে। শেষ পর্যন্ত বড় চমক হয়ে এলো বিজয়ীর নাম। বাংলাদেশ ক্রিকেটের বড় একটি ইতিহাসের স্বাক্ষী এই ব্যাট এখন শোভা পাবে শহিদ আফ্রিদির ঘরে!
  • আফ্রিদির কঠিনতম প্রতিপক্ষ লারা
    ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বল হাতে অনেক গ্রেট ব্যাটসম্যানের মুখোমুখি হয়েছেন শহীদ আফ্রিদি। অনেক ব্যাটসম্যানই তাকে উপহার দিয়েছেন কঠিন সময়। তবে ব্রায়ান লারাকে বোলিং করতে গিয়ে যে বিব্রতকর অবস্থায় পড়েছেন, সেই অভিজ্ঞতা অন্য কারও সামনে হয়নি তার। বোলার আফ্রিদি তাই কঠিনতম প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছেন লারাকেই।
  • লেগ স্পিনারদের আশার পালে আমিনুলের দোলা
    “আমাদের একজন লেগ স্পিনার ছিল, কিন্তু সে তো বিবর্ণ হয়ে গেল…খুবই হতাশাজনক,”  ২০১৬ সালে জুবায়ের হোসেনের ব্যাপারে আক্ষেপ নিয়ে বলেছিলেন তখনকার বাংলাদেশ কোচ চন্দিকা হাথুরুসিংহে। দেশের ক্রিকেটের দীর্ঘ সেই হাহাকার গত বছরের শেষ দিকে এসে কিছুটা ঘুচেছে। আমিনুল ইসলামকে পেয়ে বাংলাদেশ অন্তত বলতে পারছে, আমাদের একজন লেগ স্পিনার আছে। এই তরুণকে দেখে নতুন করে আশায় বুক বাঁধছেন নিজেকে হারিয়ে খোঁজা নূর হোসেন, হাথুরুসিংহের সেই হতাশা জুবায়ের আর সম্ভাবনাময় মিনহাজুল আবেদীন আফ্রিদি।
  • আফ্রিদির শূন্যের সেঞ্চুরি
    নিজের দিনে তার চেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান বিশ্ব ক্রিকেটে কমই আছে। কিন্তু তার সেই দিন আসে কালেভদ্রে। ভয়ঙ্কর হওয়া বহুদূর, প্রায়ই খুলতে পারেন না রানের খাতা। শূন্য রানে আউট হওয়াটা তার জন্য নিয়মিত ব্যাপার। সেই পথে এবার শহীদ আফ্রিদি করে ফেললেন শূন্যের সেঞ্চুরি!
  • বাংলাদেশ ইমার্জিং দলে দুই লেগ স্পিনার আমিনুল ও আফ্রিদি
    ভারত সফরের টি-টোয়েন্টি দলে থাকা ৫ ক্রিকেটার জায়গা পেয়েছেন বাংলাদেশ ইমার্জিং দলে। টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, অলরাউন্ডার আফিফ হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব ও বাঁহাতি পেসার আবু হায়দার রনি দেশে ফিরে খেলবেন ইমার্জিং টিমস এশিয়া কাপে। টুর্নামেন্টে দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।
  • আফ্রিদির আগমনী বার্তা
    কিশোর বয়সেই নজর কেড়েছিলেন গতি ও দারুণ নিয়ন্ত্রণ দিয়ে। ১৮ বছর বয়সে তিন সংস্করণে হয়ে যায় আন্তর্জাতিক অভিষেক। বিশ্বকাপে দলের সবশেষ ম্যাচে দেখালেন নিজের সামর্থ্যের ঝলক। বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন শাহিন শাহ আফ্রিদি।
  • ছক্কার রেকর্ডে আফ্রিদিকে ছাড়িয়ে চূড়ায় গেইল
    বাংলাদেশের বিপক্ষে গত জুলাইয়ে পাঁচ ছক্কা হাঁকিয়ে শহিদ আফ্রিদির পাশে বসেছিলেন ক্রিস গেইল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ১২ ছক্কার প্রথমটি হাঁকিয়ে ছাড়িয়ে গেলেন পাকিস্তানের অলরাউন্ডারকে। ক্যারিবিয়ান বাঁহাতি ওপেনার নিজের করে নিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড।
  • কিশোর আফ্রিদির বোলিংয়ে রোমাঞ্চিত মুডি-রফিক
    নেট বোলার থেকে আড়াই মাস আগে সুযোগ পেয়েছিলেন বিসিবি একাদশে। নেট থেকেই এবার বিপিএলও খেলে ফেলতে পারেন মিনহাজুল আবেদিন আফ্রিদি। রংপুর রাইডার্সের নেটে কিশোর এই লেগ স্পিনারকে দেখে মুগ্ধ প্রধান কোচ টম মুডি ও স্পিন কোচ মোহাম্মদ রফিক।
  • আফ্রিদি ‘সেনসিবল’ খেলবেন, ভাবেননি কোচ
    চোখধাঁধানো শটে রোমাঞ্চ জাগান; পর মুহূর্তেই বাজে শটে দপ করে নিভিয়ে দেন উত্তেজনা। দারুণ খেলে দেখান আশার আলো। তিনিই আবার দলকে ডোবান হতাশার অন্ধকারে। ক্যারিয়ারে জুড়ে শহিদ আফ্রিদির ব্যাটিংয়ের চিত্র ছিল এমনটিই। ‘সেনসিবল’ শব্দটি তার ব্যাটিংয়ের পাশে বসেছে খুব কম সময়ই। সেই আফ্রিদি দায়িত্ব নিয়ে খেলে দলকে জিতিয়ে ফিরেছেন, সেটি দেখে অবাক কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সালাউদ্দিন।
  • পাকিস্তান টেস্ট দলে নতুন মুখ আফ্রিদি, সাদ আলি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে উপেক্ষিত বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন এরই মধ্যে সীমিত ওভারের ক্রিকেটে নিজেকে মেলে ধরা ১৮ বছর বয়সী বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। দলে তার সঙ্গী আরেক নতুন মুখ সাদ আলি।
  • শেষ বেলায় আফ্রিদির প্রথম সেঞ্চুরি
    দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে চলছে গোধূলি বেলা। সব ছেড়ে এখন শুধু ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগই খেলছেন। এই পড়ন্ত বেলায় শহিদ আফ্রিদি ঘোচালেন একটি শূন্যতা। টি-টোয়েন্টি ক্রিকেটে সেঞ্চুরির স্বাদ পেলেন প্রথমবার!
  • আরও একবার অবসর নিলেন আফ্রিদি
    অবসরের ঘোষণা তিনি আগেও দিয়েছেন। তবে কখনও নিজের ভাবনা বদলেছে, কখনও ‘পরিবার ও বন্ধুদের প্রবল চাপে’ বদলে গেছে সেই সিদ্ধান্ত। এবার আরও একবার অবসরের কথা জানালেন শহিদ আফ্রিদি।
  • সাকিব-তামিমদের টানা দ্বিতীয় হার
    শুরুটা ভালো করলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। কিন্তু কেউই পারলেন না নিজের ইনিংস বড় করতে। তাদের দল পেশাওয়ার জালমিও পারলো না টানা দ্বিতীয় হার এড়াতে।
  • সানি, আফ্রিদির স্পিনে গুঁড়িয়ে গেল খুলনা
    আরাফাত সানি ও শহিদ আফ্রিদির স্পিনে খুলনা টাইটানসকে গুঁড়িয়ে দিয়েছে রংপুর রাইডার্স। ৪৫ রানের ছোটো লক্ষ্য সহজেই পেরিয়ে যাওয়া নাঈম ইসলামের দল পেয়েছে টানা দ্বিতীয় জয়।