• আফগানিস্তানের বোলিং কোচ উমর গুল
    প্রাথমিকভাবে দায়িত্ব পেয়েছিলেন অস্থায়ীভাবে। এবার পাকাপাকিভাবে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন সাবেক পাকিস্তানি পেসার উমর গুল।
  • ভিসা জটিলতা এড়াতে আরব আমিরাতে ‘স্থায়ী হচ্ছেন’ রশিদ-নবিরা
    আফগানিস্তান জাতীয় দলের ক্রিকেটারদের ভিসা সংক্রান্ত সমস্যার সমাধানে অভাবনীয় এক পদক্ষেপ নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। প্রায় দুই ডজন খেলোয়াড় ও কর্মকর্তার জন্য সংযুক্ত আরব আমিরাতের আবাসিক ভিসা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • আরও ভালো ব্যাটসম্যান হয়ে উঠতে চান রশিদ খান
    লেগ স্পিনের জাদুতে কত ম্যাচেরই তো ভাগ্য গড়ে দিয়েছেন রশিদ খান। ব্যাটিং ঝলকও তিনি দেখাতে পেরেছেন মাঝেমধ্যে। খেলেছেন বেশ কিছু ক্যামিও ইনিংস। তবে টুকটাক অবদানে নয়, ব্যাট হাতে নিয়মিতই কার্যকর ভূমিকা রাখতে চান আফগান এই লেগ স্পিনার। ব্যাটিং নিয়ে বাড়তি কাজ করছেন বলেও জানালেন তিনি।
  • নিজেকে ‘স্পিন-ফাস্ট’ বোলার মনে হয় রশিদের
    দ্রুত গতির লেগ স্পিন তাকে আকৃষ্ট করত সবসময়। তাই নিজেও জোরের ওপর বল করতেই বেশি পছন্দ করেন রশিদ খান। আর এই গতির কারণে নিজেকে ‘স্পিন-ফাস্ট’ বোলার মনে হয় আফগান লেগ স্পিনারের।
  • আফগানিস্তানের কোচিং স্টাফে উমর গুল
    ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া ক্রিকেটের পর আন্তর্জাতিক পর্যায়ে কোচিং করাতে যাচ্ছেন উমর গুল। আফগানিস্তানের কোচিং স্টাফে যোগ দিয়েছেন পাকিস্তানের সাবেক এই পেসার।
  • ইংল্যান্ডে ছাঁটাই হওয়া থর্প আফগানদের কোচ
    অ্যাশেজ সিরিজে ভরাডুবির পর ইংল্যান্ডের সহকারী কোচের পদ হারানো গ্রাহাম থর্প পেলেন নতুন দায়িত্ব। আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশ সাবেক এই ক্রিকেটারকে।
  • বড় দলগুলির বিপক্ষে বেশি টেস্ট চান রশিদ খান
    আফগানিস্তানের টেস্ট মর্যাদা পাওয়ার ৫ বছর হতে চলল। এই সময়ে টেস্ট খেলতে পেরেছে তারা স্রেফ ৬টি। টেস্ট ম্যাচের এই স্বল্পতা নিয়ে আক্ষেপ ঝরল রশিদ খানের কণ্ঠে। আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকার চাওয়া, বড় দলগুলির সঙ্গে বছরে অন্তত দুটি-তিনটি হলেও টেস্ট খেলার সুযোগ যেন তাদের দেওয়া হয়।
  • ‘বাংলাদেশও হয়তো পিচ বুঝতে পারেনি’
    সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলে গেলেন, উইকেট ভালোভাবেই বুঝতে পেরেছিলেন তারা। ধরতে পেরেছিলেন এখানে ১৩৫-১৪০ রানই ভালো সংগ্রহ। তবে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবির ধারণা, শুরুতে উইকেট ধরতে পারেনি বাংলাদেশ।
  • ওয়ার্নের সঙ্গে বোলিংয়ের স্মৃতি মনে পড়ছে রশিদের
    দুজন দুই প্রজন্মের ক্রিকেটার। শেন ওয়ার্ন ও রশিদ খানের একসঙ্গে খেলার তাই প্রশ্নই ওঠে না। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তির সঙ্গে একবার বোলিং করার সুযোগ হয়েছিল রশিদের। সেটিও বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। স্পিন জাদুকরের মৃত্যুর খবর শোনার পর আফগানিস্তানের লেগ স্পিনারের মনে পড়ছে সেই বিশেষ দিনের কথা। একসঙ্গে বোলিং করার স্মৃতি মনে পড়ায় গর্ব অনুভব করছেন তিনি।
  • ব্যাটিং-ফিল্ডিংয়ে নিদারুণ ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    নিয়মিত উইকেট হারিয়ে ১২০ রানের আগেই থমকে গেল বাংলাদেশ। এই রান নিয়েও লড়াই সম্ভব ছিল, কিন্তু ফিল্ডিংয়ে ব্যর্থতায় তাও হয়নি। তিনটি ক্যাচ ছেড়ে আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে মাহমুদউল্লাহর দল।
  • লিটন-নাসুমের দ্যুতিতে কাটল খরা
    রঙিন পোশাকের এই সংস্করণে বাংলাদেশ বরাবরই ভীষণ সাদামাটা। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ক্রমেই ডুবে যাচ্ছিল অতলে। লিটন দাসের আলো ঝলমলে ফিফটির পর নাসুম আহমেদের দ‍্যুতিময় বোলিংয়ে কাটল সেই আঁধার। টানা আট হারের পর আফগানিস্তানকে উড়িয়ে জয়ে ফিরল বাংলাদেশ।
  • ছবিতে তামিম-মুশফিকদের বড় হার
    সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে পাত্তাই পায়নি বাংলাদেশ। ব্যাটিংয়ে লিটন দাস ছাড়া বলার মতো কিছু করতে পারেননি আর কেউ। ছোট পুঁজি নিয়ে বোলাররা পারেননি লড়াই করতে। ফিল্ডিংও হয়েছে বাজে। রহমানউল্লাহ গুরবাজের অপরাজিত সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ এড়িয়েছে আফগানরা। চট্টগ্রামে সোমবার বাংলাদেশের ১৯১ রান সফরকারীরা পেরিয়ে গেছে ৭ উইকেট ও ৫৯ বল হাতে রেখে। ছবি: সুমন বাবু 
  • তিন বিভাগে ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ব‍্যাটিংয়ে বলতে গেলে একাই লড়াই করলেন লিটন দাস। বাকিদের ব‍্যর্থতায় দল থমকে গেল দুইশ রানের আগেই। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারলেন না বোলাররা। ফিল্ডিংও হলো বাজে। তিনবার জীবন পেয়ে সেঞ্চুরি করলেন রহমানউল্লাহ গুরবাজ। হোয়াইটওয়াশড এড়ালো আফগানিস্তান।
  • লিটন-মুশফিকের রেকর্ড গড়া জুটির পর অনায়াস জয়
    দায়িত্বশীল ব‍্যাটিংয়ে সেঞ্চুরি করলেন লিটন দাস। ডানহাতি এই ওপেনারকে দারুণ সঙ্গ দিলেন মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে উপহার দিলেন রেকর্ড গড়া জুটি। বাকিটা অনায়াসে সারলেন বোলাররা। দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ পেল ৮৮ রানের বড় জয়। এক ম‍্যাচ বাকি থাকতেই জিতল সিরিজ।
  • খাদের কিনারা থেকে আফিফ-মিরাজের ব্যাটে হাসল বাংলাদেশ
    ছোট লক্ষ্য তাড়ায় কী বিপদেই না পড়ে গিয়েছিল বাংলাদেশ। ফজলহক ফারুকির ছোবলে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিকরা। বড় হারের চোখ রাঙানি এড়িয়ে ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত এক গল্প লিখলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। তাদের ব্যাটে আফগানিস্তানের বিপক্ষে অসাধারণ এক জয় পেয়েছে তামিম ইকবালের দল।
  • সিলেটে আফগান দলের ক‍্যাম্পে কোভিডের হানা
    বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রস্তুতি পর্বে বড় ধাক্কা খেয়েছে আফগানিস্তান। সিলেটে দলটির ক‍্যাম্পে হানা দিয়েছে করোনাভাইরাস। খেলোয়াড়সহ বেশ কয়েকজনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের উপস্থিতি।
  • বাংলাদেশের বিপক্ষে আফগান দলে বিপিএলে খেলা কাইস-ফারুকি
    চলমান বিপিএলে খেলা বাঁহাতি রিস্ট স্পিনার কাইস আহমেদ ও পেসার ফজলহক ফারুকি ডাক পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের আফগানিস্তান দলে। উপেক্ষিতই থেকে গেছেন অভিজ্ঞ কিপার-ব‍্যাটসম‍্যান মোহাম্মদ শাহজাদ। দলে নতুন মুখ তরুণ পেসার নিজাত মাসুদ।
  • প্রস্তুতি ক্যাম্প করতে সিলেটে আফগানরা
    স্কোয়াড ঘোষণা করা হয়নি এখনও, অথচ সিরিজ খেলতে বাংলাদেশে চলে এসেছে আফগানিস্তান ক্রিকেট দল। শনিবার রাতে ঢাকায় পা রেখে রোববার তারা চলে যায় সিলেটে। সেখানেই অনুশীলন ক্যাম্পে তারা প্রস্তুতি নেবে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য।
  • বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে শুরু সকাল ১১টায়
    নামে দিন-রাত্রির ম্যাচ, তবে বিকেল-সন্ধ্যা পেরিয়ে ম্যাচ রাত পর্যন্ত গড়ানোর সম্ভাবনা নেই বললেই চললে। বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজের ম্যাচগুলি শুরু হবে সকাল ১১ টায়।
  • মুস্তাফিজের প্রথম, এবারের বিপিএলের প্রথম
    টি-টোয়েন্টিতে পেস বোলিংয়ে বাংলাদেশের সবচেয়ে বড় নির্ভরতা মুস্তাফিজুর রহমান। বিপিএলেও রেকর্ড বেশ ভালো। অথচ এই টুর্নামেন্টে ৫ উইকেট তো দূরের কথা, ম্যাচে ৪ উইকেটও ছিল না তার। অবশেষে সেই অপূর্ণতা ঘোচালেন তিনি। এবারের বিপিএলকেও উপহার দিলেন একটি ‘প্রথম।’ 
  • বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আগে কন্ডিশনের স্বস্তি মুজিবের
    বাংলাদেশের কন্ডিশন এমনিতেই আফগানিস্তানের ক্রিকেটারদের চেনা। এবার সেখানে দুই দলের সিরিজের ঠিক আগে বিপিএল খেলা ও সিলেটে ক্যাম্প করার সুযোগ। সব মিলিয়ে আফগানরা দারুণ স্বস্তি নিয়েই বাংলাদেশের বিপক্ষে সিরিজে মাঠে নামবে বলে মনে করেন মুজিব উর রহমান।
  • সিলেটে ক্যাম্প করবে আফগানিস্তান দল
    বাংলাদেশের মাঠে প্রস্তুতি নিয়েই বাংলাদেশকে হারানোর অভিযানে নামবে আফগানিস্তান। দুই দলের সিরিজের আগে এখানে কন্ডিশনিং ক্যাম্প করার অনুরোধ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সেই অনুরোধে সাড়া দিয়ে আফগানদের ক্যাম্প করার অনুমতি দিয়েছে বিসিবি।
  • ১৩৪ রান নিয়েও রোমাঞ্চকর জয়ে সেমিতে আফগানিস্তান
    দুই ব্যাটসম্যান প্রায় এক প্রান্তেই, সেখান থেকে বাঁচতে একজনের ছুটে যাওয়া, ফিল্ডারের হাত ঘুরে বোলারের হাতে বল, শেষ ব্যাটসম্যান রান আউট, ম্যাচ জিতে ফিল্ডারদের দিগ্বিদিক শূন্য হয়ে ছুটোছুটি, কেউ উঠে পড়েছেন আরেকজনের পিঠে, কেউ ডানা মেলে যাচ্ছেন উড়ে, কেউ খুশিতে লুটোপুটি খাচ্ছেন মাটিতে, ডাগআউটে কারও চোখে আনন্দজল! ঠিক পাশেই আরেক দলের তাঁবু তখন নিস্তব্ধ, হতাশায় অন্ধকার একেকটি মুখ।
  • নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই নবি
    নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে মোহাম্মদ নবিকে পাচ্ছে না আফগানিস্তান। তরুণ কাউকে সুযোগ করে দিতে নিজেকে সরিয়ে নিয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • টি-টোয়েন্টিতে রশিদের প্রথম ৬ উইকেট
    প্রতিপক্ষকে গুঁড়িয়ে টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। কিন্তু ৬ উইকেটের কীর্তি গড়তে পারেননি একবারও। এবার সেটি ধরা দিল রশিদ খানের হাতে। বিগ ব্যাশের ইতিহাসে আফগানিস্তানের এই লেগ স্পিনার গড়লেন তৃতীয় সেরা বোলিংয়ের রেকর্ড।
  • অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে ভিসা সমস্যায় আফগানিস্তান
    ভিসা সংক্রান্ত জটিলতায় পূর্ব নির্ধারিত সময়ে ক্যারিবিয়ানে পৌঁছাতে পারেনি আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। এতে স্বাভাবিকভাবে যুব বিশ্বকাপের আগে তাদের প্রস্তুতি ব্যহত হচ্ছে। ইংল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তাদের প্রস্তুতি ম্যাচ দুটি বাতিল হয়ে গেছে।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্ট সিরিজ খেলবে আফগানিস্তান
    অস্ট্রেলিয়ার সঙ্গে আফগানিস্তানের থমকে থাকা ক্রিকেটীয় সম্পর্ক গতি পেতে যাচ্ছে। ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে তালেবান শাসনে থাকা দেশটি। 
  • ডাচদের বিপক্ষে কাতারে খেলবে আফগানিস্তান
    প্রায় ১০ বছর পর ওয়ানডেতে মুখোমুখি হতে যাচ্ছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। দুই দলের তিন ম্যাচের সিরিজটি হবে কাতারের এশিয়ান টাউন ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে প্রথমবারের মতো হতে যাচ্ছে ওয়ানডে ম্যাচ।
  • আফগান ক্রিকেটে ৮০০ রানের রেকর্ড
    প্রথম ইনিংসেই চারজন করলেন সেঞ্চুরি, তার মধ্যে একজনের ব্যাট থেকে এলো ডাবল। ব্যাটসম্যানদের রানের জোয়ার বইয়ে দেওয়ার ম্যাচে আফগানিস্তানের ক্রিকেটে হলো ইতিহাস। প্রথমবারের মতো দেশটির প্রথম শ্রেণির ক্রিকেট দেখল দলীয় ৮০০ রান!
  • এবার আফগানদের চাকরি ছাড়লেন টেইট
    প্রধান কোচ ল্যান্স ক্লুজনার চুক্তি নবায়ন না করার ঘোষণা দেওয়ার পরদিনই কোচিং স্টাফের আরেকজনকে হারাল আফগানিস্তান। দলটির পেস-বোলিং পরামর্শকের দায়িত্ব ছেড়ে দিলেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার শন টেইট।
  • আফগানিস্তানের কোচ থাকছেন না ক্লুজনার
    চুক্তির মেয়াদ চলতি বছরের শেষ পর্যন্ত। সেটা আর নবায়ন না করে আফগানিস্তানের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ল্যান্স ক্লুজনার।
  • আইসিসির চোখে আফগান ক্রিকেট ‘চ্যালেঞ্জিং পরিস্থিতি’
    কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে আফগানিস্তানের ক্রিকেট। দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানরা মেয়েদের ক্রিকেটে নিষেধাজ্ঞা দেওয়ায় অনিশ্চয়তায় ঝুলছে তাদের ভবিষ্যৎ। তবে হুট করে কোনো সিদ্ধান্ত না নিয়ে আপাতত সেখানকার ক্রিকেট পর্যবেক্ষণ করতে চায় আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটির চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানালেন, পরিস্থিতি তাদের জন্যও চ্যালেঞ্জিং।
  • আফগান ক্রিকেট পর্যালোচনার জন্য আইসিসির কমিটি
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আফগানিস্তান ক্রিকেট নিয়ে পদক্ষেপ নেওয়ার কথা আগেই বলেছিল আইসিসি। এর অংশ হিসেবে গঠন করেছে একটি কমিটি। যারা পর্যালোচনা করবে আফগান ক্রিকেটের বর্তমান পরিস্থিতি।
  • ৩৩ বছর বয়সেই আফগান বোর্ডের চেয়ারম্যান পেসার আশরাফ
    গতবছরও ঘরোয়া ক্রিকেটে খেলেছেন মিরওয়াইস আশরাফ। খেলা ছেড়ে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বলে খবর নেই। খেলে যেতেই পারেন এই পেসার, বয়স তো মোটে ৩৩। চমকপ্রদ এক ঘোষণায় সেই আশরাফ পেয়েছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) নতুন চেয়ারম্যানের দায়িত্ব।
  • সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি
    সমান রেটিং পয়েন্ট নিয়ে গত সপ্তাহেই দুইজনে যৌথভাবে ছিলেন শীর্ষে। এবার টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নবি।
  • মালিকের রেকর্ড গড়া ইনিংসে গ্রুপ সেরা পাকিস্তান
    উইকেট খুব বেশি পড়েনি, ক্রিজে থিতু বাবর আজম, তবুও মাঝ পথে দলের রান রেট কেবল ছয়। বিস্ফোরক ইনিংসে রানের গতিতে দম দিলেন মোহাম্মদ হাফিজ। শেষটায় খুনে এক ইনিংসে দলকে দুইশ রানের কাছে নিয়ে গেলেন শোয়েব মালিক। বাকিটা সারলেন বোলাররা। স্কটল্যান্ডকে অনায়াসে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ চারে গেল পাকিস্তান।
  • ৪০০ উইকেটে দ্রুততম রশিদ
    রশিদ খানের গুগলিতে স্লগ সুইপ করার চেষ্টায় বলের লাইন মিস করলেন মার্টিন গাপটিল। বল আঘাত হানল অফ স্টাম্পে। টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ম্যাচে আফগানিস্তানের লেগ স্পিনার পৌঁছে গেলেন ৪০০ উইকেটের ঠিকানায়।
  • আফগানিস্তান-ভারতকে বিদায় করে সেমিতে নিউ জিল্যান্ড
    ব্যাটিংয়ে দারুণ লড়াই করলেন নাজিবউল্লাহ জাদরান। কিন্তু বাঁচা-মরার ম্যাচে দারুণ বোলিং ও দুর্দান্ত ফিল্ডিংয়ে নিউ জিল্যান্ড লক্ষ্যটা রাখল নাগালে। আফগানদের স্পিন সামলে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। আফগানিস্তান ও ভারতকে বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে পা রাখল নিউ জিল্যান্ড।
  • নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটরের মরদেহ উদ্ধার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিউ জিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটর মোহন সিং মারা গেছেন।
  • ‘আফগানদের কাছে কিউইরা হারলে অনেক প্রশ্ন উঠবে’
    ম্যাচ একটি, তবে এর ওপর নির্ভর করছে তিনটি দলের সেমি-ফাইনাল ভাগ্য। আফগানিস্তানের বিপক্ষে জিতলেই নিউ জিল্যান্ড উঠে যাবে শেষ চারে। আফগানদের সঙ্গে বাদ হয়ে যাবে ভারতও। আর এর উল্টোটা হলে? পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারের মতে, শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকা নিউ জিল্যান্ড হেরে গেলে বিতর্কের ঝড় উঠবে ক্রিকেট বিশ্বে, জন্ম নিবে অনেক প্রশ্ন।
  • আফগানিস্তানের সঙ্গে টেস্ট স্থগিতই করে দিল অস্ট্রেলিয়া
    ক্রমেই অবধারিত হতে থাকা সিদ্ধান্ত অবশেষে নিশ্চিত করল ক্রিকেট অস্ট্রেলিয়া। টেস্ট খেলার জন্য আফগানিস্তানকে আপাতত অস্ট্রেলিয়ায় আমন্ত্রণ জানাবে না তারা। মেয়েদের ক্রিকেট নিয়ে তালেবান সরকারের অবস্থানের জের ধরেই আফগানদের ছেলেদের দলের বিপক্ষে ম্যাচ নিয়ে অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত।
  • ছবিতে ভারতের দাপুটে জয়
    টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে বড় হারের পর দাপুটে জয় পেয়েছে ভারত। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে বুধবার আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে সেমি-ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে বিরাট কোহলির দল। টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারত ২ উইকেটে করে আসরের দলীয় সর্বোচ্চ ২১০ রান। আফগানরা করতে পারে ৭ উইকেটে ১৪৪। ছবি: রয়টার্স
  • আফগানিস্তানকে উড়িয়ে টিকে রইল ভারত
    প্রথম দুই ম্যাচে বড় হারে পিঠ ঠেকে গিয়েছিল দেয়ালে। চারদিক থেকে আসছিল সমালোচনার তীর। বাঁচা-মরার লড়াইয়ে ভারত জেগে উঠল প্রবল বিক্রমে। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে বিরাট কোহলির দল গুঁড়িয়ে দিল আফগানিস্তানকে। বাঁচিয়ে রাখল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার আশা।
  • আসগরের জায়গায় আফগানিস্তান দলে শরাফউদ্দিন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে আসগর আফগান অবসর নেওয়ায় আফগানিস্তান দলে একটি পরিবর্তন অনুমিতই ছিল। সাবেক অধিনায়কের জায়গায় স্কোয়াডে এসেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার শরাফউদ্দিন আশরাফ।
  • পাকিস্তানের কাছে হারের কারণে অবসরের সিদ্ধান্ত আসগরের!
    টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে আসগর আফগানের অবসর নেওয়ার সিদ্ধান্তটাই যথেষ্ট বিস্ময়কর। বিদায়ী ম্যাচের মাঝে যে কারণটি তিনি দেখালেন, তাও কম অবাক করার নয়। আফগানিস্তানের সাবেক অধিনায়ক বললেন, পাকিস্তানের বিপক্ষে হারের কষ্টের কারণেই নাকি ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন তিনি!
  • ম্যাচ সেরার পুরস্কার আসগরকে উৎসর্গ নাভিনের
    নাভিন উল হকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আসগর আফগানের অধিনায়কত্বে। আফগানিস্তানের সাবেক এই অধিনায়কের বিদায়ী ম্যাচে নাভিন হলেন ম্যাচ সেরা। পুরস্কারটা তাই আসগরকে উৎসর্গ করলেন ২২ বছর বয়সী এই পেসার।
  • নামিবিয়ার স্বপ্নের জয়রথ থামাল আফগানিস্তান
    প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে যেন উড়ছিল নামিবিয়া। অসাধারণ পারফরম্যান্সে গড়ছিল নতুন নতুন ইতিহাস। তাদের অবিশ্বাস্য জয়রথ এবার থমকে গেল। ব্যাটসম্যানদের পর বোলারদের নৈপুণ্যে আসরে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিল আফগানিস্তান।
  • বিশ্বকাপের মাঝে আচমকা অবসরের ঘোষণা আসগরের
    চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান এখন পর্যন্ত খেলেছে দুই ম্যাচ। সুপার টুয়েলভে তাদের ম্যাচ বাকি আরও তিনটি। এর মাঝেই হঠাৎ করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দলটির সাবেক অধিনায়ক আসগর আফগান। বললেন, নামিবিয়ার বিপক্ষে আসছে ম্যাচটিই দেশের হয়ে তার শেষ।
  • ৭ বল খেলেই সেরা আসিফ
    শেষ ১২ বলে পাকিস্তানের প্রয়োজন ২৪ রান। ম্যাচে তখনও হতে পারে যেকোনো কিছু। কিন্তু আসিফ আলি চালালেন তাণ্ডব। এক ওভারেই মেরে দিলেন ৪ ছক্কা। সমাপ্তি সব নাটকীয়তার।
  • দ্রুততম শত উইকেটের রেকর্ড রশিদের
    রশিদ খানের গুগলি বলে সুইপ করার চেষ্টা করলেন মোহাম্মদ হাফিজ। বাড়তি বাউন্স করায় ঠিক মতো হলো না ব্যাটে-বলে। আকাশে উঠে যাওয়া বল মুঠোয় জমালেন গুলবাদিন নাইব। উল্লাসে মাতলেন আফগান লেগ স্পিনার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হয়ে গেল তার একশ উইকেট।
  • আসিফের শেষের ঝড়ে আফগানিস্তানকে হারাল পাকিস্তান
    ৭৬ রানে ৬ উইকেট হারিয়ে একশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় দল। সেখান থেকে মোহাম্মদ নবি ও গুলবাদিন নাইবের দারুণ জুটি আফগানিস্তানকে এনে দিল লড়াইয়ের পুঁজি। পরে দুর্দান্ত বোলিংয়ে আশা জাগালেন মুজিব উর রহমান ও রশিদ খান। কিন্তু আসিফ আলির শেষের তাণ্ডবে তাদের মুঠো থেকে জয় ছিনিয়ে নিল পাকিস্তান।
  • নেতা বাবরের দ্রুততম হাজার
    ব্যাট হাতে নিয়মিত আলো ছড়ানো বাবর আজমের অর্জনের মুকুটে যোগ হলো আরেকটি পালক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের রেকর্ড গড়লেন পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান।
  • সেমি-ফাইনালে উঠে দেশে খুশি ছড়াতে চান রশিদ খান
    দেশের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা আছে। আফগান ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েও আছে শঙ্কা। আগামী মাসেই আফগানিস্তানের ভাগ্য নিয়ে সভায় বসবে আইসিসি। তবে আফগান ক্রিকেটাররা এতকিছু মাথায় রাখছেন না বলেই জানালেন রশিদ খান। মাঠে নেমে তাদের স্রেফ চাওয়া, বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলে দেশের মানুষকে আনন্দ-উদযাপনের উপলক্ষ এনে দেওয়া।
  • ভয়ডরহীন আফগানিস্তানকে নিয়ে সতর্ক পাকিস্তান
    টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে তিন নম্বর দল পাকিস্তান, আফগানিস্তানের অবস্থান সাতে। এই সংস্করণে দুই দলের একমাত্র দেখায়ও জয় পাকিস্তানের। শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকার পাশাপাশি টুর্নামেন্টের ফেভারিটদের একটি তারা। তবে মাঠের লড়াইয়ে সেসবের কোনো প্রভাব থাকবে না বলে মনে করেন পাকিস্তান কোচ সাকলায়েন মুশতাক। তার মতে, ভয়ডরহীন ক্রিকেট খেলা আফগান দলটি বেশ ভয়ঙ্কর।
  • ‘বড় দলগুলির বিপদের কারণ হতে পারে আফগানিস্তান’
    স্কটল্যান্ডকে উড়িয়ে আফগানিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপে দাপুটে শুরু মনে ধরেছে শহিদ আফ্রিদির। পাকিস্তানের সাবেক অধিনায়ক মনে করছেন, এবারের আসরে বড় দলগুলোর জন্য বড় হুমকি হতে পারে মোহাম্মদ নবির দল।
  • টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে নেমেই নায়ক মুজিব
    টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার খেলতে নেমেই বাজিমাত করলেন মুজিব উর রহমান। দুর্দান্ত বোলিংয়ে আফগানিস্তানের রেকর্ড গড়া জয়ে রাখলেন বড় ভূমিকা। সঙ্গে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • নবির স্পিনে কাবু ওয়েস্ট ইন্ডিজ
    সাবেক থেকে বর্তমান, প্রায় সব স্পিনার বলে আসছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে স্পিনারদের। তারই আভাস যেন মিলল মোহাম্মদ নবির বোলিংয়ে। আফগানিস্তানের এই অফ স্পিনার ৪ ওভারে দিলেন কেবল ২ রান, নিলেন ৩ উইকেট।
  • এই বিশ্বকাপ হবে স্পিনারদের: রশিদ
    সংযুক্ত আরব আমিরাতকে বলা যায় আফগানিস্তানের ঘর। স্বাগতিক দেশ হিসেবে নিজেদের বেশিরভাগ ম্যাচ এখানেই খেলে দলটি। এখানকার কন্ডিশন তাই খুব ভালো করেই চেনা রশিদ খানের। আফগান এই লেগ স্পিনারই বলছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে স্পিনারদের।
  • আফগানদের চূড়ান্ত বিশ্বকাপ দলে নেই শাপুর
    দেশের হয়ে মাঠে নামা হয় না দেড় বছর পেরিয়ে গেছে। তবুও আরেকটি বৈশ্বিক মঞ্চে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছিলেন শাপুর জাদরান। কিন্তু শেষ মুহূর্তে ভেঙে গেছে তার সেই স্বপ্ন। টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে অভিজ্ঞ এই পেসারকে রাখেনি আফগানরা।
  • বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শক অ্যান্ডি ফ্লাওয়ার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তান দলের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক জিম্বাবুয়ের অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ার।
  • চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে বিশ্বকাপে আফগানিস্তান
    একটা সময় বিশ্বকাপে অংশ নেওয়াই ছিল বড় ব্যাপার। সেই সময় পেছনে ফেলে সমীহ করার মতো দল হয়ে উঠেছে আফগানিস্তান, বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে বেড়াচ্ছে তাদের কত-কত খেলোয়াড়। এমন একটা দল নিয়ে বড় স্বপ্নই দেখছেন রশিদ খান। আফগান লেগ স্পিনারের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপায়।
  • আফগানদের কাছে হেরেই গেল বাংলাদেশের যুবারা
    প্রথম ইনিংসে অনেকটাই পিছিয়ে থাকা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল আভাস দিল ঘুরে দাঁড়ানোর। বড় লক্ষ্য যদিও দিতে পারল না তারা। স্বাগতিকদের বোলিংয়ে তারপরও ম্যাচ কিছুটা জমে উঠল। তবে শেষের হাসি আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলেরই।
  • নাবিলের ৭৬, আইচের ব্যাটে লড়ছে যুবারা
    প্রথম ওভারেই উইকেট হারানোর ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। দুর্দান্ত ব্যাটিংয়ে প্রান্তিক নওরোজ নাবিল গড়ে দিয়েছেন দৃঢ় ভিত। এই ওপেনারের ফিফটির পর দলকে টানছেন আইচ মোল্লা। আফগান যুবাদের আবার ব্যাটিংয়ে নামা নিশ্চিত করে দিন শেষ করেছে স্বাগতিকরা।
  • বিলালের সেঞ্চুরিতে বাংলাদেশের যুবাদের ভোগান্তি
    দিনের শুরুতেই তিন উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে জোর ধাক্কা দেয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে তখন একশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় সফরকারীরা। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিলাল সায়েদি একাই করলেন একশ! তার নৈপুণ্যেই বড় লিড নেওয়ার পথে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল।  
  • সামি-নাভিদ গুঁড়িয়ে দিলেন যুবাদের ব্যাটিং
    থিতু হয়ে ফিরলেন শুরুর ব্যাটসম্যানরা। বিলাল সামি ও ইজহারুল নাভিদের দুর্দান্ত বোলিংয়ের সামনে যেন অসহায় হয়ে পড়ল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং। গুটিয়ে গেল দেড়শ পার করতেই। শেষ বেলায় ব্যাটিংয়ে নামা আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকেও কিছুটা চাপে রেখেছে স্বাগতিকরা।
  • ‘জোরপূর্বক’ চাকরিচ্যুত আফগান বোর্ডের প্রধান নির্বাহী
    হুট করেই এক দল লোক আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) অফিসে ঢুকে ঘোষণা করলেন বোর্ডের নতুন প্রধান নির্বাহীর নাম। এভাবেই জোরপূর্বক এই পদ থেকে সরিয়ে দেওয়া হলো হামিদ শিনওয়ারিকে!
  • শেষ ওভারে হারল বাংলাদেশের যুবারা
    শেষ ম্যাচেও ভালো কিছু করতে পারলেন না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যানরা। মিলিত চেষ্টায় কোনো মতে ইনিংস পার হলো দেড়শ। স্বল্প পুঁজি নিয়েও দারুণ লড়াই করলেন বোলাররা। তবে শেষরক্ষা করতে পারলেন না। স্নায়ু চাপ ধরে রেখে শেষ ওভারে জয়ের বন্দরে পৌঁছে গেল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল।
  • ‘মানকাড’ আউটে শেষ উইকেট হারিয়ে যুবাদের হার
    তাহজিবুল ইসলামের ফিফটি সবে পূরণ হয়েছে। বাঁহাতি এই কিপার-ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিং আর শেষ জুটির লড়াইয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছিল দারুণ জয়ের দিকে। রোমাঞ্চকর এক শেষের মঞ্চ প্রস্তুত। আচমকাই তখন ‘অ্যান্টিক্ল্যাইম্যাক্স।’ বল করছিলেন আফগান অধিনায়ক নানগেয়ালিয়া খারোটে। বল ডেলিভারির আগ মুহূর্তে এই বাঁহাতি স্পিনার ফেলে দিলেন নন-স্ট্রাইক প্রান্তের বেলস। ব্যাটসম্যান মুশফিক হাসানের ব্যাট তখন ক্রিজের সামান্য বাইরে!
  • নারী ক্রিকেট চালু রাখায় ‘প্রতিজ্ঞাবদ্ধ’ তালেবান সমর্থিত আফগান বোর্ড প্রধান
    আফগানিস্তানে মেয়েদের ক্রিকেট চালু রাখা ও এগিয়ে নেওয়ায় আশাবাদী আফগানদের ক্রিকেট বোর্ডের (এসিবি) নতুন চেয়ারম্যান আজিজউল্লাহ ফাজিল। তালেবান সরকারের নিয়োগে দায়িত্ব পাওয়া এই বোর্ড প্রধানের আশা, নভেম্বরে টেস্ট খেলতে অস্ট্রেলিয়া সফরে যেতে পারবে আফগানিস্তানের ছেলেরা।
  • আইচের সেঞ্চুরি ও নাইমুরের ৫ উইকেটে সিরিজ যুবাদের
    ৬ রানে নেই ২ উইকেট, পথ হারাতে বসেছিল দল। কঠিন সময়ে ব্যাট হাতে জ্বলে উঠলেন আইচ মোল্লা। দারুণ সেঞ্চুরিতে বিপদে পড়া দলকে এনে দিলেন বড় সংগ্রহ। পরে নাইমুর রহমানের অসাধারণ বোলিংয়ে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে গুঁড়িয়ে দিয়ে সিরিজ ঘরে তুলল বাংলাদেশের যুবারা।
  • বিশ্বকাপে আফগানিস্তানকে দেখতে চান না পেইন
    মেয়েদের ক্রিকেট খেলার অধিকার কেড়ে নেওয়ার পর আফগানিস্তানকে আগামী বিশ্বকাপে দেখতে চান না টিম পেইন। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের মতে, দেশের জনসংখ্যার বড় অংশকে বঞ্চিত করা একটি দেশের সঙ্গে খেলা উচিত নয় কোনো দলেরই। আফগানিস্তানকে নিয়ে এখনও সিদ্ধান্ত না নেওয়ায় খোঁচা দিয়েছেন তিনি আইসিসিকে।
  • রশিদের জায়গায় অধিনায়ক নবি, আফগান ক্রিকেটে অস্থিরতা
    রশিদ খান পদত্যাগ করার পর মোহাম্মদ নবিকে বিশ্বকাপের জন্য অধিনায়কের দায়িত্ব দিয়েছে আফগানিস্তান। অভিজ্ঞ এই অলরাউন্ডার দায়িত্ব নিতে সম্মতিও জানিয়েছেন। তবে ঝামেলার অবসান হচ্ছে না এখনই। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বেশ বড় একটা সঙ্কটেই পড়ে গেছে আফগান ক্রিকেট।
  • আফগানিস্তান দল ঘোষণার পরপরই নেতৃত্ব ছাড়লেন রশিদ খান
    নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরলেন মোহাম্মদ শাহজাদ। দীর্ঘ সময় পর ফিরলেন শাপুর জাদরান, দওলত জাদরান, হামিদ হাসানরা। আফগানিস্তানের বিশ্বকাপ দল নিয়ে আলোচনার জায়গা ছিল অনেক। কিন্তু দল ঘোষণার পরপর সব আলোচনার মোড় ঘুরিয়ে দিলেন রশিদ খান। আচমকাই নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা।
  • মেয়েদের ক্রিকেট নিয়ে তালেবানের অবস্থানে অনিশ্চয়তায় আফগানিস্তানের টেস্ট
    অস্ট্রেলিয়ায় আফগানিস্তানের ঐতিহাসিক প্রথম টেস্ট এখন অনিশ্চয়তায় ঝুলছে। ‘সবার জন্য খেলা’ নীতিতে বিশ্বাসী ক্রিকেট অস্ট্রেলিয়া পরিষ্কার জানিয়ে দিয়েছে, তালেবান সরকার আফগানিস্তানে মেয়েদের ক্রিকেট সমর্থন না করলে আফগানদের ছেলেদের দলের সঙ্গেও নিজ দেশে টেস্ট খেলবে না তারা।
  • অবশেষে আফগান যুবারা বাংলাদেশে
    অনেক অনিশ্চয়তা পেরিয়ে, অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে বাংলাদেশে আসতে পারল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। কাবুল থেকে পাকিস্তান, কাতার হয়ে শনিবার ঢাকায় পা রাখেন তারা।
  • বাংলাদেশে আসতে পাকিস্তানের ভিসার অপেক্ষায় আফগান যুবারা
    কাবুল থেকে বিমান যোগাযোগ বন্ধ। বাংলাদেশ সফরের জন্য তাই বিকল্প পথ বেছে নিচ্ছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। বাসে পাকিস্তান গিয়ে সেখান থেকে ফ্লাইটে ঢাকায় আসার পরিকল্পনা করেছে দলটি। আপাতত তারা পাকিস্তানের ভিসা পাওয়ার অপেক্ষায় আছে।
  • স্থগিত আফগানিস্তান-পাকিস্তান ওয়ানডে সিরিজ
    আফগানিস্তানের পরিস্থিতি ও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দুইয়ে মিলিয়ে সিরিজটি ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে সিরিজ।
  • তালেবানদের সঙ্গে সভার পর আফগান বোর্ডে বড় পরিবর্তন
    পুরনো দায়িত্বে আফগানিস্তান ক্রিকেট বোর্ডে (এসিবি) ফিরলেন আজিজউল্লাহ ফজলি। তালেবানদের সঙ্গে বোর্ড কর্তাদের সভার পর তাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে এসিবি।
  • তালেবানরা ক্রিকেট থমকে দেবে না, ধারণা রশিদ খানের
    তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর বদলে গেছে আফগানিস্তানের অনেক কিছুই। তবে ক্রিকেট খুব বেশি বদলাবে বলে মনে করেন না রশিদ খান। আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকার ধারণা, পরিবর্তিত পরিস্থিতিতেও তার দেশের ক্রিকেট চলবে আপন গতিতে।
  • '৪ দিনের মধ্যে' দেশ ছাড়বে আফগান দল
    তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেট নিয়ে যে শঙ্কা জেগেছিল তা তাদের ক্রিকেটারদের অনুশীলনে ফেরার মধ্য দিয়ে কেটে গেছে অনেকটা। তবে পাকিস্তান সিরিজ ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। সেই সংশয়ও দূর করে দিলেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি। জানালেন, আগামী চার দিনের মধ্যে শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে দল।
  • শঙ্কার মেঘ কেটে গেছে আফগান ক্রিকেটের
    জীবনের নিরাপত্তা যেখানে হুমকির মুখে, সেখানে খেলাধুলা তো গৌণ বিষয়। রাজধানী কাবুলসহ পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানদের দখলে চলে যাওয়ায় দেশটির ক্রিকেটও পড়ে গিয়েছিল অনিশ্চয়তায়। তবে সংশয়ের সেই কালো মেঘ সরে গেছে বলেই বোঝা যাচ্ছে। পাকিস্তান সিরিজের জন্য অনুশীলনে ফিরেছেন ক্রিকেটাররা।
  • পাকিস্তান সিরিজে আফগানদের ব্যাটিং কোচ গুনাবর্ধনে
    দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি মিলেছে তিন মাস হলো। এরই মধ্যে নতুন দায়িত্ব পেয়ে গেলেন আভিশকা গুনাবর্ধনে। শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটসম্যানকে কোচিং স্টাফে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
  • আফগানিস্তানে কঠিন অবস্থায় পরিবার, মাঠে দুর্দান্ত রশিদ
    রাজধানীসহ গোটা দেশ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। এই পরিস্থিতিতে দেশ থেকে পরিবারকে বের করে আনতে পারছেন না রশিদ খান। উৎকণ্ঠা নিয়েই খেলছেন ইংল্যান্ডের দা হানড্রেডে। পরিবারকে নিয়ে শঙ্কার পরও এই লেগ স্পিনার যেভাবে নিজেকে মেলে ধরছেন, তা ছুঁয়ে গেছে কেভিন পিটারসেনকে।
  • আফগান যুবারা আসবে ধরেই প্রস্তুতি নিচ্ছে বিসিবি
    জীবন নিয়ে যেখানে টানাটানি, ক্রিকেট সেখানে খুবই গৌন। তালেবানরা কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর স্বাভাবিকভাবেই অনিশ্চয়তায় পড়েছে আফগানিস্তানের ক্রিকেট। এই মাসে আফগান যুবাদের বাংলাদেশ সফর নিয়েও তাই তৈরি হয়েছে শঙ্কা। তবে সিরিজটি হচ্ছে ধরে নিয়েই আপাতত কাজ গুছিয়ে রাখছে বিসিবি। বাংলাদেশের যুবাদের প্রস্তুতি পর্বও শুরু হয়ে যাচ্ছে আগামী বৃহস্পতিবার থেকে।
  • আফগানদের বোলিং কোচ শন টেইট
    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোচিং স্টাফে শন টেইটকে যোগ করেছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার দায়িত্ব পালন করবেন দলটির বোলিং কোচ হিসেবে।
  • আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • ১৬ বছর বয়সে আফগান দলে নুর, জায়গা হারালেন আসগর
    সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে জায়গা পেয়েছেন চমক জাগানো ১৬ বছর বয়সী রিস্ট স্পিনার নুর আহমেদ।
  • ফের আফগানদের টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ
    কদিন আগে রশিদ খান নিজেই বলেছিলেন, অধিনায়কের দায়িত্বকে ভয় পান তিনি। কারণ, তাতে যদি তার পারফরম্যান্সে প্রভাব পড়ে। কিন্তু তাকেই আবার দেওয়া হলো নেতৃত্বভার। আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে দলটির এই লেগ স্পিনারকে।
  • নবিকে আফগান বোর্ড থেকে অব্যাহতি
    চমক জাগিয়ে খেলোয়াড়ি জীবনেই মোহাম্মদ নবি জায়গা পেয়েছিলেন বোর্ডে। তবে আপাতত আর এই ভূমিকায় থাকছেন না তিনি। তাকে সদস্যপদ থেকে অব্যাহতি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
  • অধিনায়কত্বে ভয় রশিদ খানের
    নেতৃত্বের চেয়ে দলের জন্য পারফর্ম করাই রশিদ খানের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আফগানিস্তানের এই লেগ স্পিনারের ভয়, অধিনায়কত্বের প্রভাব পড়তে পারে তার মাঠের খেলায়। তাই সহ-অধিনায়কের দায়িত্ব নিয়েই সন্তুষ্ট তিনি।
  • আসগরের জায়গায় আফগানিস্তানের নতুন অধিনায়ক শাহিদি
    আবার নেতৃত্বে পরিবর্তন এনেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তিন সংস্করণের ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে আসগর আফগানকে। টেস্ট ও ওয়ানডের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদি।
  • অ্যাশেজের আগে অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট
    কোভিডের প্রকোপে গত বছর স্থগিত হওয়া টেস্ট এবছর খেলার সুযোগ পাচ্ছে আফগানিস্তান। আগামী নভেম্বরে আফগানদের বিপক্ষে টেস্ট দিয়েই শুরু হবে অস্ট্রেলিয়ার নতুন মৌসুম। এরপর তারা খেলবে পাঁচ টেস্ট ম্যাচের অ্যাশেজ সিরিজ।
  • জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আফগানিস্তান
    সিরিজের শেষ ম্যাচের গল্পটাও প্রায় একইরকম; আফগানিস্তানের বড় ইনিংসের জবাবে ব্যাট হাতে ব্যর্থ জিম্বাবুয়ে। ওভারপ্রতি ৯-এর বেশি রান তাড়ায় প্রতিপক্ষকে সেভাবে কখনোই চ্যালেঞ্জ জানাতে পারেনি তারা। নাজিবউল্লাহ জাদরানের ঝড়ো ইনিংসের পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আসগর আফগানের দল।
  • ধোনির রেকর্ড ছুঁলেন আসগর
    ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছেন আসগর আফগান। তিনি ভাগ বসিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডে।
  • নবির অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ আফগানিস্তানের
    বিস্ফোরক ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন মোহাম্মদ নবি। তার অলরাউন্ড পারফরম্যান্সে জিম্বাবুয়ের বিপক্ষে আরেকটি অনায়াস জয় পেল আফগানিস্তান। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করল আসগর আফগানের দল।
  • গুরবাজ ঝড় ও বোলারদের নৈপুণ্যে আফগানিস্তানের জয়
    ব্যাট হাতে ঝড় তুললেন রহমানউল্লাহ গুরবাজ। কার্যকর ইনিংস খেললেন আসগর আফগান। এরপর বোলারদের দারুণ নৈপুণ্যে সহজেই জিতল আফগানিস্তান।
  • উইলিয়ামস-টিরিপানোর হৃদয় ভেঙে রশিদের হাসি
    ব্যাট হাতে দারুণ দৃঢ়তায় শেষ দিনেও দলকে টানছিলেন শন উইলিয়ামস। বড় লক্ষ্যের স্বপ্নটা ক্রমে আরও বড় হচ্ছিল ফলো অনে পড়া জিম্বাবুয়ের। দুর্দান্ত বোলিংয়ে যা হতে দেননি রশিদ খান। ছোট লক্ষ্য তাড়া করতে মোটেও বেগ পেতে হয়নি আফগানদের।
  • উইলিয়ামস-টিরিপানোর অসাধারণ প্রতিরোধে শেষ দিনে ম্যাচ
    চা-বিরতির সময় যা ছিল অভাবনীয়, দিন শেষে সবই বাস্তব। জিম্বাবুয়ের লিড, ইনিংস পরাজয় এড়ানো, পঞ্চম দিনে ম্যাচ...! রশিদ খানের দুর্দান্ত বোলিং আফগানিস্তানকে নিয়ে গিয়েছিল ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে। কিন্তু শন উইলিয়ামসের দুর্দান্ত সেঞ্চুরি ও ডোনাল্ড টিরিপানোর সঙ্গে অসাধারণ জুটিতে জিম্বাবুয়ে ম্যাচ নিয়ে গেল শেষ দিনে।
  • রশিদ-হামজার নৈপুণ্যে ফলো অনে জিম্বাবুয়ে
    উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। বিপর্যয়ে দলের হাল ধরে আশি ছাড়ানো ইনিংস খেলেন সিকান্দার রাজা। কিন্তু তাতেও ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। রশিদ খান, আমির হামজাদের দুর্দান্ত বোলিংয়ে বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দলটি।
  • মারডক-মুশফিকদের পাশে হাশমতউল্লাহ
    শুরু থেকে শেষ পর্যন্ত খেলে গেলেন একই মেজাজে। দুই দিনে ফাঁদে ফেলার অনেক চেষ্টাই করে গেছে জিম্বাবুয়ে। তাতে পা দেননি হাশমতউল্লাহ শাহিদি। অটল ছিলেন নিজের পরিকল্পনায়। খেলে গেছেন বল অনুযায়ী। তাতে জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে করলেন ডাবল সেঞ্চুরি।