• তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক বাবর
    আজহার আলিকে সরিয়ে পাকিস্তান টেস্ট দলের নেতৃত্ব অন্য কাউকে দেওয়ার আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাবর আজম।
  • ৬০০ উইকেটের ঠিকানায় অ্যান্ডারসন
    কিছুটা বাড়তি বাউন্স পাওয়া বলটা আজহার আলির ব্যাটের কানায় লেগে স্লিপে জমা পড়ল জো রুটের হাতে। জেমস অ্যান্ডারসনের নাম উঠে গেল রেকর্ড বইয়ে। এই উইকেট নিয়েই প্রথম পেসার হিসেবে স্পর্শ করলেন ৬০০ টেস্ট উইকেটের মাইলফলক।
  • অ্যান্ডারসনের সুইংয়ে ফলোঅনে পাকিস্তান
    যে পিচে নির্বিষ মনে হলো পাকিস্তানের বোলিং আক্রমণ, সেখানেই সুইংয়ের জাদুতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেললেন জেমস অ্যান্ডারসন। ৫ উইকেট নিয়ে পাকিস্তানকে গুঁড়িয়ে ছয়শ উইকেটের দুয়ারে পৌঁছে গেলেন অভিজ্ঞ এই ইংলিশ পেসার। অপরাজিত সেঞ্চুরিতেও ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ফলোঅন এড়াতে পারেননি আজহার আলি।
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের কোচিং স্টাফে সাবেক পাকিস্তানি ক্রিকেটার
    টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হারাতে পাকিস্তানেরই সাবেক অলরাউন্ডার ও বোলিং কোচের সহায়তা নেবে ইংল্যান্ড। এই সিরিজের জন্য ইংল্যান্ডের কোচিং স্টাফে নিয়োগ দেওয়া হয়েছে আজহার মাহমুদকে।
  • পাকিস্তানের হারে ওয়াসিমের কাঠগড়ায় আজহারের নেতৃত্ব
    ম্যাচ হাতেই ছিল, জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিল পাকিস্তান। কিন্তু শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। এর জন্য আজহার আলির নেতৃত্বকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের বর্তমান অধিনায়কের কৌশলগত ভুলের মাশুল এই হার বলে মনে করেন দলটির সাবেক অধিনায়ক।
  • আফ্রিদি-নাসিমকে পেয়ে ‘ভাগ্যবান’ আজহার
    নাসিম শাহ ও শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ে মুগ্ধ পাকিস্তান টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক আজহার আলি। এই দুই তরুণ পেসারকে দলে পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি।
  • নতুন নিয়মে যে চ্যালেঞ্জ দেখছেন আজহার
    বদলে যাওয়া পরিস্থিতিতে ক্রিকেটের নতুন নিয়মগুলি বোলারদের জন্য হতে যাচ্ছে খুব চ্যালেঞ্জিং। চ্যালেঞ্জ আছে অধিনায়কদের জন্যও। পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলি যেমন বলছেন, এখন ওভার রেট ঠিক রাখা কঠিন হবে। তবে পরিবর্তনগুলির সঙ্গে তার দল খুব দ্রুত মানিয়ে নিতে পারবে বলে তিনি আশাবাদী।
  • ইংল্যান্ডে সিরিজ জিততে আত্মবিশ্বাসী আজহার
    ইংল্যান্ডে সবশেষ সিরিজ জেতার পর কেটে গেছে দুই যুগ। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটাতে মরিয়া পাকিস্তান টেস্ট অধিনায়ক আজহার আলি। বোলিং আক্রমণের ওপর তার দারুণ আস্থা। ব্যাটসম্যানরা লড়াইয়ের পুঁজি এনে দিতে পারলে তার বোলাররা ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম বলে বিশ্বাস আজহারের। 
  • পাকিস্তানি অধিনায়কের ব্যাট কিনল ভারতের জাদুঘর
    যে ব্যাট দিয়ে দিন-রাতের টেস্ট ম্যাচে প্রথম ট্রিপল সেঞ্চুরির ইতিহাস গড়েছিলেন পাকিস্তানের আজহার আলি, সেই ব্যাট এখন শোভা পাবে ভারতের একটি জাদুঘরে। পাকিস্তানের টেস্ট অধিনায়কের সেই ব্যাট নিলামে কিনে নিয়েছে পুনের ‘ব্লেডস অব গ্লোরি’ ক্রিকেট জাদুঘর।
  • নিলামে আজহারের ট্রিপল সেঞ্চুরির ব্যাট
    দিবা-রাত্রির টেস্টে প্রথম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন আজহার আলি। ইতিহাসগড়া সেই ব্যাট নিলামে তুলেছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক। পাশাপাশি নিলামে তুলেছেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিরোপা জয়ের জার্সি, যেটিতে অটোগ্রাফ নেওয়া আছে দলের সব ক্রিকেটারের। নিলাম থেকে পাওয়া অর্থ দিয়ে সহায়তা করা হবে করোনাভাইরাস সঙ্কটে অসহায় মানুষদের।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে আজহারও
    টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে পাকিস্তান দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হকের সঙ্গে সুর মেলালেন অধিনায়ক আজহার আলিও। করোনাভাইরাসের ছোবলে একের পর এক টেস্ট স্থগিত হয়ে যাওয়ায় সব দলকে সমান সুযোগ দিতে প্রতিযোগিতাটির সময় বাড়ানোর পক্ষে মত দিয়েছেন তিনি।
  • বাংলাদেশ চমকে দিতে পারে: আজহার
    টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষের মাঠে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। তবে তাদের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই আজহার আলির। পাকিস্তান অধিনায়ক মনে করছেন, সুযোগ পেলে যেকোনো দলকে চমকে দিতে পারে বাংলাদেশ।
  • বাংলাদেশের সিদ্ধান্তে ক্ষুব্ধ মিসবাহ-আজহার
    মিসবাহ-উল-হক বলছেন ‘ভীষণ অন্যায়।’ আজহার আলির মতে, কোনো অজুহাতই গ্রহণযোগ্য নয়। পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে না চাওয়ার সিদ্ধান্তে বাংলাদেশের ওপর বেজায় চটেছেন পাকিস্তানের কোচ ও অধিনায়ক।
  • করাচি টেস্টে জয়ের দুয়ারে পাকিস্তান
    সেঞ্চুরিতে আগের দিনটি রাঙিয়েছিলেন দুই ওপনোর আবিদ আলি ও শান মাসুদ। এবার তিন অঙ্ক স্পর্শ করলেন পরের দুই ব্যাটসম্যান আজহার আলি ও বাবর আজম। বড় পুঁজি পেয়ে জ্বলে উঠলেন বোলাররাও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে জয়ের দুয়ারে পৌঁছে গেল পাকিস্তান।
  • পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব হারালেন সরফরাজ
    অস্ট্রেলিয়া সফরের আগে টেস্ট ও টি-টোয়েন্টি নেতৃত্ব থেকে সরফরাজ আহমেদকে সরিয়ে নিয়েছে পাকিস্তান। টেস্ট দলের নেতৃত্ব পেলেন আজহার আলি, টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক বাবর আজম।
  • আজহার-শফিকের সেঞ্চুরিতে পাকিস্তানের লিড
    অভিষিক্ত উইলিয়াম সামারভিলের দারুণ বোলিংয়ে ৬২ রানের মধ্যে পাকিস্তানের শেষ ৭ উইকেট তুলে নিল নিউ জিল্যান্ড। তবে তার আগে দুইশ রানের বড় জুটিতে আবু ধাবি টেস্টে দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন দুই সেঞ্চুরিয়ান আজহার আলি ও আসাদ শফিক।
  • ওয়ানডে ক্রিকেট ছাড়লেন আজহার
    যতদিন খেলেছেন রঙিন পোশাকে, প্রতিনিয়তই প্রশ্ন উঠেছে তার সামর্থ্য নিয়ে। অনেক দিন থেকে ছিলেন দলের বাইরে, ফেরার সম্ভাবনা ছিল সামান্যই। সেই দোলাচলই এবার থামিয়ে দিলেন আজহার আলি। ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলে দিলেন পাকিস্তানের এই ব্যাটসম্যান।
  • পাকিস্তান ওয়ানডে দলে ফিরলেন আজহার, আমির
    নিউ জিল্যান্ড সফরের পাকিস্তান ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন আহমেদ শেহজাদ। তার জায়গায় পাঁচ ম্যাচ সিরিজের দলে ফিরেছেন আজহার আলি।
  • আজহারের শতক, বিদায়ী টেস্টে মিসবাহর অর্ধশতক
    ইউনুস খানকে ফিরতে হয়েছে দ্রুত। তবে ভীষণ মন্থর শুরু করা মিসবাহ-উল-হক পেয়েছেন অর্ধশতক। তাদের বিদায়ী টেস্টে আলো ছড়ানো আজহার আলি পেয়েছেন শতক।
  • আজহারের অর্ধশতকে এগিয়ে পাকিস্তান
    মিসবাহ-উল-হক ও ইউনুস খানের বিদায়ী টেস্টের প্রথম দিন পাকিস্তানকে এগিয়ে রেখেছেন আজহার আলি ও বাবর আজম। তাদের অর্ধশতকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডমিনিকা টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহের ভিত পেয়েছে অতিথিরা।
  • আজহারের শতক, মিসবাহর ১ রানের আক্ষেপ
    বার্বাডোজ টেস্টে প্রথম ইনিংসে শতক করেছেন আজহার আলি। আগের টেস্টে ৯৯ রানে অপরাজিত থাকা মিসবাহ-উল-হক এবারও ১ রানের জন্য শতক পাননি। এই দুই জনের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে লিড নিয়েছে পাকিস্তান।
  • পাকিস্তানের নেতৃত্ব ছাড়লেন আজহার
    পাকিস্তানের ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন আজহার আলি। তার জায়গায় টি-টোয়েন্টি অধিনায়ক সরফরাজ আহমেদকে দায়িত্ব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • ১ ম্যাচ নিষিদ্ধ পাকিস্তানের আজহার
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে খেলা হবে না আজহার আলির। অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানের অধিনায়ক।
  • আজহারের দ্বি-শতকের পর অস্ট্রেলিয়ার রান উৎসব
    অস্ট্রেলিয়াকে চাপে ফেলার পরিকল্পনা ভেস্তে গেছে মিসবাহ-উল-হকের। দারুণ এক শতক উপহার দিয়েছেন ডেভিড ওয়ার্নার, তিন অঙ্ক ছোঁয়ার পথে আছেন উসমান খাওয়াজা। আজহার আলির দ্বি-শতকে বড় সংগ্রহ গড়া পাকিস্তানই দ্বিতীয় টেস্টে এখন চাপে।
  • আজহারের শতকে পাকিস্তানের দিন
    মেলবোর্ন টেস্টের দ্বিতীয় দিনেরও অনেকটা সময়ের খেলা ভেসে গেল বৃষ্টিতে। এরই মধ্যে দারুণ এক শতক করেছেন আজহার আলি। উদ্বোধনী ব্যাটসম্যানের দৃঢ়তায় ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান।
  • মেলবোর্নে বৃষ্টির আগে আজহারের দৃঢ়তা
    দ্বিতীয় টেস্টের প্রথম দিনের প্রায় অর্ধেক দিনের খেলা ভেসে গেছে বৃষ্টির দাপটে। তার আগে অস্ট্রেলিয়ার বোলাররা চেপে ধরেছিল পাকিস্তানকে। তবে অন্যদের ব্যর্থতার দিনে দৃঢ়তাভরা ইনিংস খেলেছেন আজহার আলি। ভালো সংগ্রহ পেতে এই উদ্বোধনী ব্যাটসম্যান আর আসাদ শফিকের দিকে তাকিয়ে পাকিস্তান।
  • আজহারকে ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানা
    মিসবাহ-উল-হকের অনুপস্থিতিতে প্রথমবারের মতো পাকিস্তানকে টেস্টে নেতৃত্ব দেওয়া আজহার আলিকে ম্যাচ ফির পুরো টাকাই জরিমানা করা হয়েছে।
  • আজহারের ত্রিশতকে রানের পাহাড়ে পাকিস্তান
    ওয়েস্ট ইন্ডিজের বোলিংকে গুঁড়িয়ে ক্যারিয়ারের প্রথম ত্রি-শতক পেয়েছেন আজহার আলি। এই উদ্বোধনী ব্যাটসম্যানদের দৃঢ়তাভরা ইনিংসে দুবাই টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে পাকিস্তান। জবাব দিতে লড়ছে শুরুতেই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ।