• সাকিব-তামিমদের ভালো-মন্দ ম্যাকমিলানকে জানালেন ম্যাকেঞ্জি
    নিল ম্যাকেঞ্জি দায়িত্ব ছেড়ে দিলেও তার অভিজ্ঞতা ভবিষ্যতের জন্য কাজে লাগাতে চায় বিসিবি। এজন্যই বাংলাদেশ দলের সদ্য সাবেক ব্যাটিং কোচকে অনুরোধ করা হয়েছিল নতুন ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলানকে দল সম্পর্কে ধারণা দিতে। ভিডিও কনফারেন্সে বুধবার ম্যাকেঞ্জি বাংলাদেশের ক্রিকেটারদের শক্তি-দুর্বলতার দিকগুলো জানিয়েছেন ম্যাকমিলানকে।
  • ঈদের পরও মুশফিকদের একক অনুশীলন
    ক্রিকেটারদের একক অনুশীলন ঈদের পরও চলবে কিছুদিন। এরপর করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে ছোট ছোট গ্রুপে ভাগ করে অনুশীলন শুরু করা হবে, জানালেন বিসিবি পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।
  • সেরা ফিল্ডার: আকরামের চোখে দুর্জয় ও সাকিব
    দুই যুগের দুই স্পিনিং অলরাউন্ডার। দুজনকেই বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার, ব্যাটিং বা বোলিংয়ে প্রায় সমান দক্ষ। তবে ব্যাটে-বলে নয়, অন্য একটি জায়গায় এই দুজনকে একই বন্ধনীতে রাখলেন আকরাম খান। সাবেক বাংলাদেশ অধিনায়কের মতে, বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার নাঈমুর রহমান দুর্জয় ও সাকিব আল হাসান।
  • বাংলাদেশ আমার হৃদয়ের খুব কাছে: ওয়াসিম আকরাম
    বাংলাদেশে অনেকবার এসেছেন ওয়াসিম আকরাম। কখনও খেলতে, কখনও ধারাভাষ্য দিতে। যতবারই এসেছেন, নতুন ভালো লাগা নিয়ে ফিরেছেন। এই কিংবদন্তি পেসার জানিয়েছেন, বাংলাদেশ সব সময় তার হৃদয়ের খুব কাছের।
  • ওয়াসিমের আবাহনীতে খেলার পেছনের গল্প
    ১৯৯০ দশকে সেই সময়ের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরামকে এনে চমকে দিয়েছিল আবাহনী। ঢাকা প্রিমিয়ার লিগে তার আগে অনেক বড় মাপের বিদেশি খেলোয়াড় খেলে গেছেন বটে। তবে তাদের কমই পাকিস্তানের বাঁহাতি এই পেসারের মতো উন্মাদনা জাগিয়েছিলেন।
  • আবাহনীতে খেলতে এসে চমকে গিয়েছিলেন ওয়াসিম
    ১৯৯০ দশকে সেই সময়ের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরামকে এনে চমকে দিয়েছিল আবাহনী। ঢাকা প্রিমিয়ার লিগে তার আগে অনেক বড় মাপের বিদেশি খেলোয়াড় খেলে গেছেন বটে। তবে তাদের কমই পাকিস্তানের বাঁহাতি এই পেসারের মতো উন্মাদনা জাগিয়েছিলেন।
  • এক আকরামকে আরেক আকরামের ‘হুমকি’
    ওয়াসিম আকরামের স্মৃতিতে ধুলো জমে ছিল। মনে করিয়ে দিলেন আকরাম খান। শারজায় এশিয়া কাপের ম্যাচে বাংলাদেশের সাবেক অধিনায়ককে ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি পেসার।
  • কোহলিকে নড়বড়ে করতে আকরামের মন্ত্র
    সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, সবচেয়ে ফিট খেলোয়াড়দেরও একজন বিরাট কোহলি। ক্রিকেটের প্রতি তার নিবেদন ও ব্যাটিং কৌশল সমীহ জাগানিয়া। সব মিলে বোলারদের জন্য ভারতীয় অধিনায়ক যেন এক দু:স্বপ্ন। ২২ গজে তার মনোবল নাড়িয়ে দেওয়ার একটা উপায় অবশ্য বাতলে দিয়েছেন ওয়াসিম আকরাম। জানিয়েছেন, কোহলির বিপক্ষে এখন বল করলে খুব স্লেজিং করতেন তিনি।
  • পেসাররা এখন ব্যাটসম্যানদের ভাবাতে পারছে না: আকরাম
    সব কিছু কেমন যেন অনুমেয়। ব্যাটসম্যানদের ভাবাতে পারছেন না পেসাররা। সব দেখে ওয়াসিম আকরামের উপলব্ধি, হালের পেসাররা চ্যালেঞ্জ জানাতে পারছেন না ব্যাটসম্যানদের।
  • ফিক্সিংয়ের প্রস্তাব দিলে আকরামকে খুন করতেন শোয়েব
    পাকিস্তান ক্রিকেটের রন্ধ্রে রন্ধ্রে ফিক্সিংয়ের কালো ছায়া। শোয়েব আখতারকে অবশ্য কখনও তা স্পর্শ করেনি। দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার খেলোয়াড়ি জীবন শেষেও। ফিক্সিং এতোটাই অসহ্য যে, প্রস্তাব দিলে ওয়াসিম আকরামকে নাকি খুন করতেন শোয়েব!
  • করোনাভাইরাস: আকরাম-গফের স্বাক্ষরিত ব্যাট-বল নিলামে
    বিশ্বজুড়ে চলছে নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই। এই চ্যালেঞ্জে এবার যোগ দিলেন ওয়াসিম আকরাম ও ড্যারেন গফ। সঙ্কটময় পরিস্থিতিতে মানুষের সাহায্যার্থে ক্যারিয়ারের স্মরণীয় কিছু ক্রিকেটীয় সরঞ্জাম নিলামে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তান ও ইংল্যান্ডের সাবেক এই দুই পেসার।
  • সাকিববিহীন ১ বছরের চ্যালেঞ্জ যেভাবে দেখছে বিসিবি
    হতচকিত ভাবটা এখনও কাটেনি পুরোপুরি। সাকিব আল হাসানকে এক বছরের জন্য হারানোর রেশ তীব্রভাবে আচ্ছন্ন করে রেখেছে বাংলাদেশের ক্রিকেটকে। তবে হতাশার চাদর খানিকটা সরিয়ে উঁকি দিতে হচ্ছে ভবিষ্যতের দিকে। আশার ছবি যদিও খুব উজ্জ্বলভাবে চোখে পড়ছে না। কিন্তু হাল ছাড়া তো যাবে না। বাস্তবতাকে মেনে নিয়ে সাকিবকে ছাড়া মাঠের ক্রিকেটের চ্যালেঞ্জ সামলানোর প্রস্তুতি নিচ্ছে বিসিবি।
  • সাকিব ভারতে যাবেন কিনা, জানা যাবে মঙ্গলবার
    দুই দিনে দুটি প্রস্তুতি ম্যাচের একটিতেও খেলেননি সাকিব আল হাসান। এমনকি আসেননি মাঠেও। আগের কয়েক দিনের নানা ঘটনাপ্রবাহে তাকে নিয়ে উঠেছে অনেক প্রশ্ন। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক ভারত সফরে যাবেন কিনা, সেটি নিয়ে সংশয় উঠতে শুরু করেছে। বিসিবি পরিষ্কার কিছু জানায়নি। তবে এটুকু তারা জানাতে পেরেছে, সাকিবের ব্যাপারে জানা যাবে মঙ্গলবার।
  • আবার মনোবিদ আনছে বিসিবি
    জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগেই বাংলাদেশ দলে যোগ দিচ্ছেন মনোবিদ। আবারও বাংলাদেশ দলের সঙ্গে কাজ করবেন মনোবিদ আলী আজহার খান।
  • ‘ফাইটার’ সাকিবকে নিয়ে আশাবাদী আকরাম
    আঙুলের চিড় তো ছিলই। যোগ হয়েছে বাজে ধরনের সংক্রমণ। সাকিব আল হাসানের আঙুলের চোট নিয়ে আছে শঙ্কা আর উৎকণ্ঠা। তবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের বিশ্বাস, নিজের লড়িয়ে মানসিকতা দিয়েই এবারের চোটকে জয় করবেন সাকিব।
  • দল চেয়েছে একজন, পাচ্ছে ইমরুল-সৌম্য দুজনকেই
    টিম ম্যানেজমেন্ট থেকে চাওয়া হয়েছিল বাড়তি একজন ওপেনার। কোনো ঝুঁকি নেয়নি বিসিবি, উড়িয়ে আনা হচ্ছে দুজন ওপেনার। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, ঝুঁকি না রাখতেই একসঙ্গে আনা হচ্ছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে।
  • তরুণদের সিনিয়রদের পথ অনুসরণ করতে বললেন আকরাম
    বছরের পর বছর যাচ্ছে চলে। ওপেনিং জুটিতে তামিম ইকবাল পাচ্ছেন না একজন থিতু সঙ্গী। ব্যাটিং লাইন আপে অন্য পজিশনগুলোতেও সিনিয়রদের ছাড়া সেভাবে আলো ছড়াতে পারছেন না কেউ। তাতে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান হিসেবে যেমন, তেমনি সাবেক অধিনায়ক হিসেবেও হতাশ আকরাম খান। তরুণদের পরামর্শ দিয়েছেন তিনি সিনিয়রদের পথে হাঁটতে।
  • অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদ
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে বাংলাদেশের পরের সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে স্থানীয় কাউকে নিয়োগ দিতে পারে বিসিবি। তেমন কিছু হলে দায়িত্ব নিতে আগ্রহী খালেদ মাহমুদ।