• বোর্ডে সরকারের নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞার শঙ্কায় দক্ষিণ আফ্রিকা
    ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বোর্ড সদস্য ও প্রধান নির্বাহীসহ সিনিয়র নির্বাহীদের সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি (এসএএসসিওসি)। দেশটিতে ক্রীড়ার নিয়ন্ত্রক সংস্থা এই এসএএসসিওসি। এই পদক্ষেপের মাধ্যমে ক্রিকেট বোর্ডে প্রতিষ্ঠিত হলো সরকারের নিয়ন্ত্রণ।
  • আইসিসি হল অব ফেমে জহির আব্বাস, ক্যালিস ও স্টালেকার
    ২০২০ সালে আইসিসি হল অব ফেমে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস, পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান জহির আব্বাস ও অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের সাবেক অলরাউন্ডার লিসা স্টালেকার।
  • আইসিসিতে নেতৃত্বশূন্যতায় হতাশ ক্রিকেটারদের সংগঠন
    শশাঙ্ক মনোহর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দুই মাস হতে চলল। এখনও পর্যন্ত পরবর্তী চেয়ারম্যান ঠিক করা তো বহুদূর, নির্বাচন প্রক্রিয়াই চূড়ান্ত করতে পারেনি আইসিসি বোর্ড। বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার শীর্ষ পদ নিয়ে এই অচলাবস্থায় হতাশ ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)। সংস্থার পরিচালকদের একজন হিথ মিলসের মতে, এই অবস্থা অগ্রহণযোগ্য।
  • ওয়্যাগনারকে টপকে দুইয়ে ব্রড
    বৃষ্টির বাধায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বোলিংয়ের সুযোগ পেয়েছেন কেবল এক ইনিংসে। সেখানেই দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন স্টুয়ার্ট ব্রড। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ পেসার। তিনে নেমে গেছেন নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়্যাগনার।
  • আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে, ২০২২ সালে অস্ট্রেলিয়ায়
    করোনাভাইরাস পরিস্থিতিতে এবছরের স্থগিত হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সালে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। আগের সূচি মতোই আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত।
  • এবার টেস্টেও পায়ের ‘নো’ ধরবে টিভি আম্পায়ার
    টেস্ট ক্রিকেটে সামনের পায়ের ‘নো বল’ ধরতে প্রথমবারের মতো প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে আইসিসি। ইংল্যান্ড ও পাকিস্তানের টেস্ট সিরিজে এই ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার।
  • ৭ ধাপ এগিয়ে ৩ নম্বরে ব্রড
    ক্যারিয়ারে দুর্দান্ত একটি সিরিজ পার করলেন স্টুয়ার্ট ব্রড। দুই টেস্ট খেলেই হয়েছেন সিরিজ সেরা। স্পর্শ করেছেন ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক। তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন মিলেছে আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে। সাত ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন এই ইংলিশ পেসার।
  • ওয়ানডে লিগে পায়ের ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার
    ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া ওয়ানডে সুপার লিগে সামনের পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। একই সঙ্গে মন্থর ওভার রেটের জন্য কাটা হবে পয়েন্ট।
  • ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে লিগ
    করোনাভাইরাস বিরতির পর প্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। তিন ম্যাচের এই সিরিজ দিয়েই আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওয়ানডে সুপার লিগ।
  • ‘আইপিএলের ক্ষতি করা যাবে না, বিশ্বকাপ নরকে যাক’
    টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার পরদিনই জানা গেল আইপিএল আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত। এর আগে স্থগিত হয়ে গেছে এশিয়া কাপও। এসব দেখে বেজায় চটেছেন শোয়েব আখতার। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের অভিযোগ,  ভারতীয় ক্রিকেট বোর্ড যে কোনো মূল্যে আইপিএল আয়োজনে মরিয়া বলেই পিছিয়ে গেছে টি-টোয়েন্টির বৈশ্বিক আসর।
  • পিছিয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ
    সময়ের প্রবাহে যা হয়ে উঠেছিল একরকম অবধারিত, সেটির আনুষ্ঠানিক ঘোষণা এলো অবশেষে। করোনাভাইরাস পরিস্থিতিতে কয়েক মাসের টানাপোড়েনের পর পিছিয়ে গেল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • ফাইনাল ‘বিক্রি’: তদন্ত করবে না আইসিসি
    ২০১১ বিশ্বকাপ ফাইনাল পাতানোর অভিযোগের নির্ভরযোগ্য কোনো প্রমাণ না পাওয়ায় এ ব্যাপারে তদন্ত করবে না বলে জানিয়েছে আইসিসি।
  • আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা
    মেয়াদ শেষে আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। নতুন চেয়ারম্যান নিয়োগের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন সংস্থাটির ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা।
  • ‘এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্ভবপর নয়’
    বর্তমান বৈশ্বিক বাস্তবতায় এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে না বলেই মনে করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। আইসিসির এই সিনিয়র বোর্ড সদস্য যে বাস্তবতা দেখছেন, তাতে বিশ্বকাপ পিছিয়ে যাবে এক বছরের জন্য।
  • টেস্টে কোভিড-১৯ বদলির অনুমোদন আইসিসির
    টেস্ট ম্যাচে ‘কোভিড-১৯ বদলি’ চালু নিয়ে আলোচনা চলছিল বিস্তর। এবার আইসিসির পক্ষ থেকে এলো সিদ্ধান্ত। সাময়িকভাবে এই নিয়ম চালুর অনুমোদন দেওয়া হয়েছে।
  • নির্ধারিত সূচিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কায় অস্ট্রেলিয়া
    নির্ধারিত সূচিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা আরও বেড়ে গেল কেভিন রবার্টসের কথায়। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস মনে করছেন, করোনাভাইরাস মহামারীর জন্য অক্টোবর-নভেম্বরে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন বড়  রকমের ঝুঁকির মাঝে আছে।  
  • আইসিসির চেয়ারম্যান থাকছেন না মনোহর
    বর্তমান মেয়াদ শেষে আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াবেন শশাঙ্ক মনোহর। নতুন মেয়াদে তিনি দায়িত্ব নিতে ইচ্ছুক নন বলে জানিয়েছে আইসিসি।
  • নির্ধারিত সময়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চলছে: আইসিসি
    নির্ধারিত সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চলছে জানিয়ে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া এই টুর্নামেন্ট স্থগিতের গুঞ্জন উড়িয়ে দিয়েছে আইসিসি। অক্টোবর-নভেম্বরে ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর টুর্নামেন্টটি হবে বলে আশাবাদী বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
  • ক্রিকেট ফেরাতে আইসিসির গাইডলাইন
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে যাওয়া ক্রিকেট সচল করার কথা ভাবছে অনেক দেশ। তবে হুট করে এটি করা যাবে না। নিরাপদে ক্রিকেট মাঠে ফেরাতে সদস্য দেশগুলোকে একটি গাইডলাইন দিয়েছে আইসিসি।
  • বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ
    করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকির কথা ভেবে আন্তর্জাতিক ক্রিকেটে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি।
  • টেস্টে ৫ পয়েন্ট হারাল বাংলাদেশ, ওয়ানডেতে প্রাপ্তি ১
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এমনিতেই তলানির দিকে বাংলাদেশ। হালনাগাদে অবস্থান নড়বড়ে হলো আরও। আইসিসির বার্ষিক হালনাগাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৫ রেটিং পয়েন্ট হারিয়েছে দলটি। সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য সামান্য স্বস্তির খবর আছে। ওয়ানডেতে রেটিং পয়েন্ট বেড়েছে ১, টি-টোয়েন্টিতে ২।
  • ভারতকে পেছনে ফেলে শীর্ষে অস্ট্রেলিয়া
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে আছে মাঠের ক্রিকেট। কিন্তু র‌্যাঙ্কিংয়ের খেলা তো আর থেমে নেই। ক্রিকেটহীন এই সময়েই যেমন বড় একটা রদবদল হয়ে গেল র‌্যাঙ্কিংয়ে। ভারতকে তিন নম্বরে ঠেলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া।
  • দুই বছরের জন্য নিষিদ্ধ দীপক আগারওয়াল
    টি-টেন লিগে আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের জন্য শাস্তি দেওয়া হয়েছে সিন্ধি ফ্র্যাঞ্চাইজির কর্ণধার দীপক আগারওয়ালকে। সব ধরনের ক্রিকেট থেকে তাকে ৬ মাসের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।
  • টেস্টে বৈধ করা হতে পারে বল টেম্পারিং!
    বলের এক পাশ চকচকে রাখতে লালার ব্যবহার ক্রিকেটের পুরনো ঐতিহ্যের একটি। করোনাভাইরাসের প্রভাবে থমকে যাওয়া ক্রিকেট আবার শুরু হলে আপাতত নাও দেখা যেতে পারে এই দৃশ্য। সেক্ষেত্রে আম্পায়ারের তত্ত্বাবধানে লাল বলে কৃত্রিম বস্তু ব্যবহার করার অনুমতি দেওয়া হতে পারে। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে বৈধ করে দেওয়া হতে পারে বল টেম্পারিং!
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ পেছাতে বলছে ভারত
    পয়েন্ট তালিকার শীর্ষে ভারতের অবস্থান বেশ সংহত। ফাইনালের পথেও অনেকটা এগিয়ে তারা। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর কোনো দেশ অবশ্য এখনই তাতে সায় দেয়নি, জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • বাজিকরদের নিয়ে ক্রিকেটারদের আইসিসির সতর্কবার্তা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মাঠের খেলা বন্ধ। তবে নিজেদের কাজ চালিয়ে যাচ্ছে বাজিকররা। এদের থেকে ক্রিকেটারদের সাবধান থাকার কথা মনে করিয়ে দিয়েছেন আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল।
  • ‘ডাকওয়ার্থ-লুইস’ পদ্ধতির লুইস আর নেই
    ক্রিকেট খেলার অপরিহার্য একটি অনুসঙ্গ ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি। ক্রিকেট যতদিন থাকবে, এই আইন নিয়ে চর্চাও হয়তো থাকবে। তবে এটির উদ্ভাবকদের একজন আর নেই। ৭৮ বছর বয়সে মারা গেছেন টনি লুইস।
  • করোনাভাইরাস: আর্কাইভ উন্মুক্ত করল আইসিসি
    করোনাভাইরাসে গৃহবন্দি ক্রিকেট পাগল মানুষের বিনোদনের জন্য উদ্যোগ নিয়েছে আইসিসি। সমর্থকদের জন্য ধ্রুপদী ক্রিকেট ম্যাচগুলো দেখার ব্যবস্থা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
  • করোনাভাইরাস: বিশ্বকাপ বাছাই স্থগিত
    করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব ক্রীড়াঙ্গনে যে অচলাবস্থা তৈরি হয়েছে তার ধারাবাহিকতায় এবার বিশ্বকাপ বাছাই স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
  • করোনাভাইরাস: আইসিসির প্রধান দপ্তর বন্ধ
    মাঠের ক্রিকেট বন্ধ বেশ কিছু দিন ধরে। বিভিন্ন দেশ বন্ধ করেছে প্রধান কার্যালয়। এর ধারাবাহিকতায় এবার বন্ধ হলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সদর দপ্তরও।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘রিজার্ভ ডে’র ভাবনা
    গুরুত্বপূর্ণ ম্যাচে ‘রিজার্ভ ডে’ রাখার প্রয়োজনীয়তা অনুধাবন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইসিসির প্লেয়িং রুলসে রিজার্ভ ডে আছে শুধু ফাইনালে। তবে এবার নিয়মে পরিবর্তন আনতে চাইছে সিএ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি সেমি-ফাইনালেও রিজার্ভ ডে রাখতে চায় আয়োজক বোর্ডটি।
  • আইসিসির আম্পায়ার্স প্যানেলে আরও দুই ভারতীয় নারী
    আইসিসির ডেভেলপমেন্ট আম্পায়ার্স প্যানেলের নতুন সদস্য হলেন জননি নারায়ানান ও বিন্দ্রা রাথি। এই দুইজনকে নিয়ে আইসিসির প্যানেলে নারী আম্পায়ারের সংখ্যা এখন ১২ জন।
  • অস্ট্রেলিয়ার রিজার্ভ ডের অনুরোধে আইসিসির ‘না’
    নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই সেমি-ফাইনাল ভেসে যেতে পারে বৃষ্টিতে। শেষ চার থেকে বিদায় নিতে পারে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই পরিস্থিতিতে রিজার্ভ ডে যোগ করার অনুরোধ জানিয়েছিল স্বাগতিকরা। আইসিসি জানিয়েছে, একবার প্লেয়িং কন্ডিশন করার পর আর এতে পরিবর্তন আনার সুযোগ নেই।
  • কোহলি এবার নয়শর নিচে
    নিউ জিল্যান্ড সফরে ব্যর্থতার প্রভাব আরেকটু পড়েছে বিরাট কোহলির র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার তার রেটিং পয়েন্ট নেমে গেল নয়শর নিচে।
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • আইসিসির ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নিয়ে ক্ষুব্ধ ভারত
    আইসিসির প্রস্তাবিত নতুন টুর্নামেন্ট নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পরবর্তী আট বছরের চক্রে (২০২৩-২০৩১) ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামে দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এর তীব্র বিরোধিতা করেছে ভারত।
  • আইসিসির প্রস্তাবিত নতুন টুর্নামেন্ট ‘চ্যাম্পিয়ন্স কাপ’
    পরবর্তী আট বছরের চক্রে (২০২৩-২০৩১) নতুন দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে আইসিসি। টি-টোয়েন্টি ও ওয়ানডে, দুই সংস্করণেই ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামের প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।
  • ইংল্যান্ডকে জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • মেয়েদের বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার
    অস্ট্রেলিয়ায় হতে যাওয়া মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।
  • ভারতের হ্যাটট্রিক জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে জরিমানার মুখে পড়া ভারত এবার প্রথম ওয়ানডেতে একই কারণে শাস্তি পেয়েছে। কিউইদের বিপক্ষে টানা তৃতীয় ম্যাচে তাদের গুনতে হচ্ছে জরিমানা।
  • ভারতকে ফের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আবারও মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা।
  • কোহলির ভারতের প্রথম জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা।
  • নতুন আঙ্গিকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই
    ছয় মাসের মধ্যে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই প্রথাগত বাছাইপর্ব অনুসরণের সুযোগ ছিল বেশ কঠিন। এ কারণে ভারতে হতে যাওয়া ২০২১ বিশ্বকাপের জন্য পাল্টে ফেলেছে বাছাইপর্বের প্রক্রিয়া।
  • ‘স্পিরিট অব দা ক্রিকেট’ স্বীকৃতি পেয়ে বিস্মিত কোহলি
    ২০১৯ সালে আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কারে বিরাট কোহলির নাম অবাক করেছে অনেককেই। স্বয়ং কোহলিও বিস্মিত এই স্বীকৃতি পেয়ে, তবে সেটা তার প্রতি মানুষের অতীতের দৃষ্টিভঙ্গি থেকে।
  • টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত
    এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।
  • আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, নেই সাকিব
    বিশ্বকাপে অসাধারণ ধারাবাহিকতা, বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট সেরার বিবেচনায় চলে আসা, সব মিলিয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংল্যান্ড বিশ্বকাপ স্বপ্নের মতো কেটেছিল সাকিব আল হাসানের। তবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাননি বাংলাদেশের অলরাউন্ডার।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্টোকস
    সোনায় মোড়ানো বছরে সোনালী স্বীকৃতি পেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বীরোচিত পারফরম্যান্স, অ্যাশেজে অসাধারণ নৈপুন্য আর বছরজুড়ে দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার। জিতেছেন মর্যাদার স্যার গ্যারি সোবার্স ট্রফি।
  • লাবুশেনের সামনে শুধু কোহলি-স্মিথ
    গত বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। এক বছর পর এখন তার সামনে শুধু বিরাট কোহলি আর সতীর্থ স্টিভ স্মিথ। অতিমানবীয় ফর্ম আর বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে চলেছেন মার্নাস লাবুশেন। সেরা দশ, সেরা পাঁচের ধাপ পেরিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন সেরা তিনে।
  • চার দিনের টেস্ট চালুর কথা ভাবছে আইসিসি
    তিন দিন, চার দিনের টেস্ট একসময় ক্রিকেটে দেখা যেত প্রায়ই। সময়বিহীন টেস্টও ছিল দীর্ঘ দিন ধরে। সময়ের পরিক্রমায় টেস্ট বাধ্যতামূলক পাঁচ দিনের হয়ে গেছে অনেক দিন ধরেই। তবে আবারও ফিরে আসতে পারে চার দিনের টেস্ট ম্যাচ। ভবিষ্যৎ সূচির পরবর্তী চক্র থেকে চার দিনের টেস্ট চালুর কথা গুরুত্ব দিয়েই ভাবছে আইসিসি।
  • ওয়েস্ট ইন্ডিজ দলকে বড় অঙ্কের জরিমানা
    ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে রান তাড়ার রেকর্ড গড়ে জয়ের আনন্দ একটু যেন ফিকে হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। ম্যাচে মন্থর ওভার রেটের কারণে বড় অঙ্কের জরিমানা করা হয়েছে ক্যারিবিয়ানদের। সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা।
  • ১২ টেস্ট খেলেই সেরা পাঁচে লাবুশেন
    বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। অ্যাশেজে স্টিভ স্মিথের বদলি হিসেবে সুযোগ পাওয়ার পর থেকেই মার্নাস লাবুশেন আছেন অতিমানবীয় ফর্মে। প্রথমবারের মতো সেরা দশে ঢুকেছিলেন এ মাসের শুরুতে। বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান এবার জায়গা করে নিয়েছেন সেরা পাঁচে।
  • বাকনরকে ছাড়িয়ে আলিম দারের রেকর্ড
    মাঠে ম্যাচ পরিচালনার সময় প্রতিনিয়ত সাক্ষী হন ক্রিকেটারদের অনেক রেকর্ডের। অভিজ্ঞ আম্পায়ার আলিম দার এবার নিজেই গড়লেন অনন্য এক কীর্তি। নিজের করে নিলেন সবচেয়ে বেশি ১২৯ টেস্টে আম্পায়ারিংয়ের রেকর্ড। পেছনে ফেললেন স্টিভ বাকনরকে।
  • স্মিথের ব্যর্থতায় আবার র‌্যাঙ্কিং শীর্ষে কোহলি
    বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্টিভেন স্মিথ ব্যর্থ হওয়ায় ঘুচে গেল সেই ব্যবধানটাও। আবারও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেমে গেছেন দুইয়ে।
  • র‍্যাঙ্কিংয়ে ঢুকেই ৩৮ নম্বরে নাঈম
    অভিষেক সিরিজে মোহাম্মদ নাঈম শেখের ভালো করার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। তরুণ এই বাঁহাতি ওপেনার জায়গা করে নিয়েছেন ৩৮ নম্বরে। আাইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তার ওপরে আছেন শুধু অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • র‌্যাঙ্কিংয়ে সেরা দশে চার ভারতীয় ব্যাটসম্যান
    রাঁচি টেস্টের ডাবল সেঞ্চুরি রোহিত শর্মাকে এগিয়ে নিল ১২ ধাপ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন আজিঙ্কা রাহানে, যেখানে আগে থেকেই আছেন বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারা।
  • দুর্নীতির অভিযোগে আমিরাতের তিন ক্রিকেটার সাময়িক নিষিদ্ধ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হবার দুইদিন আগে বড় এক ধাক্কা খেল টুর্নামেন্টের স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত। আইসিসির দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভঙ্গের অভিযোগে দেশটির তিন ক্রিকেটারকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।
  • ভারতের আপত্তির পরও টুর্নামেন্ট বাড়াচ্ছে আইসিসি
    অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিকভাবে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় শক্তি ভারতের সঙ্গে আরেক দফা দ্বন্দ্বের পথে এগোচ্ছে আইসিসি। ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের আপত্তির পরও ভবিষ্যৎ সূচির পরবর্তী চক্রে টুর্নামেন্ট বাড়াচ্ছে আইসিসি।
  • সুপার ওভার টাই হলে থাকছে না বাউন্ডারির হিসাব
    সুপার ওভারে নিষ্পত্তি হওয়া গত বিশ্বকাপের ফাইনাল যেমন রোমাঞ্চের ঢেউ ছড়িয়েছিল, তেমনি বাউন্ডারি সংখ্যায় ফল নির্ধারণ নিয়ে সমালোচনার ঝড়ও উঠেছিল ক্রিকেট বিশ্বজুড়ে। সেটির ধাক্কায়ই নিয়মে বদল আনল আইসিসি। বৈশ্বিক টুর্নামেন্টের সেমি-ফাইনাল ও ফাইনালে সুপার ওভার টাই হলেও এখন আর বাউন্ডারি সংখ্যায় নির্ধারিত হবে না ম্যাচের ফল।
  • আইসিসির সদস্যপদ ফিরে পেল জিম্বাবুয়ে
    আপাতত কেটে গেল জিম্বাবুয়ে ক্রিকেটের অনিশ্চয়তা। নিষিদ্ধ হওয়ার তিন মাসের মাথায় আবারও আইসিসির সদস্যপদ ফিরে পেল তারা। সোমবার দুবাইতে অনুষ্ঠিত আইসিসির বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
  • স্মিথের আরও কাছে কোহলি
    পুনে টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথের সঙ্গে ব্যবধান অনেকটা কমিয়ে এনেছেন বিরাট কোহলি। চূড়ায় থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে আছেন ভারত অধিনায়ক।
  • ২৯ ধাপ এগোলেন মুজিব, সাকিব পেছালেন এক ধাপ
    রশিদ খান শীর্ষে আছেন আগে থেকেই। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিলেন এবার আরেক আফগান। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সে এক লাফে ২৯ ধাপ এগিয়ে গেছেন মুজিব উর রহমান। এই স্পিনার উঠে এসেছেন নয়ে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে মুজিবের ঠিক ওপরেই সাকিব আল হাসান। তবে বাংলাদেশ অধিনায়ক পিছিয়েছেন এক ধাপ।
  • আরেকটি ডিমেরিট পয়েন্ট পেলেন কোহলি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে প্রতিপক্ষের বিউরান হেনড্রিকসকে ধাক্কা দিয়ে একটি ‘ডিমেরিট পয়েন্ট’ পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। 
  • আবার র‍্যাঙ্কিং শীর্ষে স্মিথ, কোহলি নামলেন দুইয়ে
    নিষেধাজ্ঞা থেকে ফেরার পর স্টিভেন স্মিথ এগিয়ে যাচ্ছিলেন তরতর করে। সঙ্গে যোগ হলো বিরাট কোহলির খানিকটা ব্যর্থতা। তাতেই স্মিথ ফিরে পেলেন শীর্ষস্থান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আবার এক নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। কোহলি নেমে গেছেন দুইয়ে।
  • সাকিবকে টপকে দুইয়ে স্টোকস
    বীরোচিত পারফরম্যান্সে হেডিংলি টেস্টে ইংল্যান্ডকে অভাবনীয় জয় এনে দিয়েছেন বেন স্টোকস। পারফরম্যান্সের স্বীকৃতি মিলেছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ অলরাউন্ডার। দুই থেকে তিনে নেমে গেছেন একসময় শীর্ষে থাকা সাকিব আল হাসান।
  • দুইয়ে স্মিথ, ম্যাকগ্রার রেকর্ড ছুঁলেন কামিন্স
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তরতর করে এগিয়ে যাচ্ছেন স্টিভেন স্মিথ। কেন উইলিয়মিসনকে তিনে ঠেলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান উঠে এসেছেন দুইয়ে, ব্যবধান অনেক কমিয়েছেন শীর্ষে থাকা বিরাট কোহলির সঙ্গে। আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স আগে থেকেই ছিলেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এবার এই ফাস্ট বোলার ছুঁয়েছেন পূর্বসূরি গ্লেন ম্যাকগ্রার রেকর্ড।
  • কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট
    অনেক আলোচনা-উদ্যোগের পর অবশেষে কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট। ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসের একটি ইভেন্ট হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে ক্রিকেটকে। তবে এই আসরে থাকছে শুধু মেয়েদের ক্রিকেট।
  • আম্পায়ারদের এলিট প্যানেলে গফ ও উইলসন
    আম্পায়ারিং থেকে অবসর নিয়েছেন ইয়ান গুল্ড। বছর শেষের পারফরম্যান্স বিশ্লেষণে আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলে জায়গা হারিয়েছেন সুন্দরম রবি। এই দুজনের বদলে এলিট প্যানেলে ঢুকেছেন মাইকেল গফ ও জোয়েল উইলসন।
  • আইসিসির হল অব ফেইমে টেন্ডুলকার, ডোনাল্ড
    আইসিসি হল অব ফেইমে জায়গা পেয়েছেন ভারতের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার, দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের সাবেক পেসার ক্যাথরিন ফিটসপ্যাট্রিক।
  • মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি নেওয়া যাবে
    মাথায় আঘাত পাওয়ার পর কোনো ক্রিকেটার খেলতে না পারলে তার বদলি খেলোয়াড় নেওয়া যাবে। ঘরোয়া ক্রিকেটে দুই বছর ধরে পরীক্ষা-নিরীক্ষার পর আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়মের অনুমোদন দিয়েছে আইসিসি।
  • জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করেছে আইসিসি
    আইসিসির বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতি ক্রমে স্থগিত করা হয়েছে টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ের সদস্য পদ।
  • মারামারিতে জড়িয়ে পড়া সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইসিসি
    বিশ্বকাপে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে মারামারিতে জড়িয়ে পড়া দুই দলের সমর্থকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে আইসিসি।
  • মাত্রা ছাড়ানো আবেদনের জন্য কোহলির শাস্তি
    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মাত্রাতিরিক্ত আবেদনের জন্য শাস্তি পেয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ককে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।
  • ওয়েস্ট ইন্ডিজের ব্র্যাথওয়েটের শাস্তি
    ইংল্যান্ডের কাছে হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারকে তিরস্কার করেছে আইসিসি।
  • ধারাভাষ্যকারদের বক্তব্যে নিরপেক্ষতা চায় আইসিসি
    বিশ্বকাপে ধারাভাষ্যকাররা তাদের পর্যবেক্ষণে নিরপেক্ষতা বজায় রাখবেন বলে আশা করছে আইসিসি। গত সপ্তাহে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ সরাসরি সম্প্রচারে আম্পায়ারদের সমালোচনা করা মাইকেল হোল্ডিংয়ের ওপর কোনো রকমের বিধি-নিষেধ আরোপ করা হয়নি বলে দাবি করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।
  • রিজার্ভ ডে না রাখার পক্ষে আইসিসির যুক্তি
    এরই মধ্যে বিশ্বকাপে বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছে তিনটি ম্যাচ। চলতি সপ্তাহে আরও কয়েকটি ম্যাচে আছে বৃষ্টির হুমকি। গ্রুপ পর্বের ম্যাচগুলিতে রিজার্ভ ডে না থাকার জন্য আয়োজনের জটিলতা ও টুর্নামেন্টের দৈর্ঘ্য উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়াকে কারণ হিসেবে দেখিয়েছে আইসিসি। পরিত্যক্ত ম্যাচগুলোর জন্য বছরের এ সময়ে ইংল্যান্ডের অস্বাভাবিক আবহাওয়াকেও দায়ী করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।
  • বিশ্বকাপে জিতলে ৪০ লাখ ডলার পুরস্কার
    ইংল্যান্ড বিশ্বকাপের জয়ী দল পাবে ৪০ লাখ ডলার যা টুর্নামেন্টটির ইতিহাসে সবচেয়ে বেশি। প্রতিযোগিতায় দশটি দলের জন্য সব মিলে থাকছে ১ কোটি ডলার।
  • এক ম্যাচ নিষিদ্ধ ইংল্যান্ড অধিনায়ক মর্গ্যান
    পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ‘স্লো ওভার রেট’ – এর কারণে এক ওয়ানডের জন্য নিষিদ্ধ হয়েছেন ওয়েন মর্গ্যান। পাশাপাশি ইংলিশ অধিনায়কের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।
  • পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী আম্পায়ার
    ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়ে গেল ওমানের। এই ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হলো নামিবিয়ার এগারো জনেরও। সেখানে নতুন ইতিহাস গড়লেন আম্পায়ার ক্লেয়ার পোলোস্যাক। পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন এই অস্ট্রেলিয়ান।
  • বিশ্বকাপের সূচি
    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর সূচি
  • টানা তৃতীয়বারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতল ভারত
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রেখেছে ভারত। ১ এপ্রিল আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকায় টানা তৃতীয়বারের মতো ১০ লাখ ডলার অর্থ পুরস্কার জিতেছে বিরাট কোহলির দল।
  • আইসিসি টি-টোয়েন্টি দলের ক্যাপ পেলেন রুমানা
    গতবছর আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছিলেন রুমানা আহমেদ। সেই স্বীকৃতির স্মারক অবশেষে হাতে পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার। পেয়েছেন আইসিসি একাদশের ক্যাপ।
  • ৩১ ধাপ এগিয়ে সেরা দশে জাজাই
    ৪২ বলে সেঞ্চুরি। ৬২ বলে ১৬ ছক্কায় অপরাজিত ১৬২। আয়ার‍ল্যাণ্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বিধ্বংসী সেই ইনিংস খেলে র‌্যাঙ্কিংয়ে বড় এক লাফ দিয়েছেন হজরতউল্লাহ জাজাই। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩১ ধাপ এগিয়ে আফগান ওপেনার উঠেছেন সাতে।
  • দুই বছরের জন্য নিষিদ্ধ জয়াসুরিয়া
    আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের শাস্তি পেলেন সনাৎ জয়াসুরিয়া। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক, বিশ্বকাপ জয়ী ক্রিকেটার, সাবেক সংসদ সদস্য ও দেশের অন্যতম জনপ্রিয় এই ব্যক্তিত্বকে দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে আইসিসি।
  • এক লাফে ৫৮ ধাপ এগোলেন কুসল পেরেরা
    টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অবস্থান ছিল একশর কাছাকাছি। কিন্তু ব্যাট হাতে এমন এক সেঞ্চুরি করলেন, এক লাফেই কুসল পেরেরা জায়গা করে নিলেন সেরা চল্লিশে। ডারবান টেস্টে ইতিহাস গড়া সেঞ্চুরিতে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫৮ ধাপ এগিয়েছেন লঙ্কান ব্যাটসম্যান।
  • টেস্ট বোলারদের শীর্ষে কামিন্স
    নিজের কাজ করে চলেছেন দারুণভাবে। সঙ্গে যোগ হলো অন্যের ব্যর্থতা। দুইয়ে মিলে প্যাট কামিন্স উঠলেন চূড়ায়। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে এখন অস্ট্রেলিয়ান এই ফাস্ট বোলার।
  • বাংলাদেশের কাছে আইসিসি চেয়ারম্যানের চাওয়া ধারাবাহিকতা
    উন্নতির প্রতিফলন পড়ছে পারফরম্যান্সে। ঘাটতি কেবল ধারাবাহিকতায়। এখানে উন্নতি হলেই বিশ্বের শীর্ষ ক্রিকেট খেলুড়ে দেশ হতে পারে বাংলাদেশ, মনে করেন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাংলাদেশ খেলবে হোবার্টে
    অস্ট্রেলিয়ায় ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাংলাদেশের গ্রুপের ম্যাচগুলো হবে হোবার্টে। টুর্নামেন্ট শুরু আগামী বছরের ১৮ অক্টোবর। ১৯ অক্টোবর বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে বাছাই পেরিয়ে আসা দলের বিপক্ষে, বেলেরিভ ওভালে।
  • আইসিসি অ্যাওয়ার্ডে কোহলির ইতিহাস
    ২২ গজের পারফরম্যান্সে ছুটছেন অপ্রতিরোধ্য গতিতে, স্বীকৃতির পালায়ও গড়া হলো নতুন ইতিহাস। আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হওয়ার পাশাপাশি বর্ষসেরা ক্রিকেটারের স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফিও জিতে নিয়েছেন বিরাট কোহলি। আইসিসি শীর্ষ তিন ক্যাটেগরির পুরস্কার কোনো ক্রিকেটার একসঙ্গে জিতলেন এই প্রথমবার।
  • আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ
    অভিষেক বছরের মতো সেই দুর্বোধ্য বোলিং হয়তো নেই। বড় চোটের ধাক্কা তো ছিলই। তবে গতবছর ছিল মুস্তাফিজুর রহমানের নিজেকে অনেকটা ফিরে পাওয়ার বছর। পারফরম্যান্সে ছিল সেটির প্রতিফলন। পেলেন স্বীকৃতিও। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • বাংলাদেশে আসছে বিশ্বকাপের ট্রফি
    ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরা হওয়ার লড়াই বসবে আগামী মে মাসে ইংল্যান্ডে। তার আগেই কাছ থেকে বিশ্বকাপের ট্রফি দেখার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের দর্শক-সমর্থকেরা। বিশ্ব পরিভ্রমণের পালায় বিশ্বকাপের ট্রফি ঢাকায় আসছে বুধবার সকালে।
  • জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের অভিযোগ
    আইসিসির দুর্নীতি বিরোধী বিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে সনাৎ জয়াসুরিয়ার বিরুদ্ধে। এই শ্রীলঙ্কান কিংবদন্তি দুটি ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ তুলেছে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট (এসিইউ)।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-সাকিবের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ে দারুণ অবদান সাকিব আল হাসান ও তামিম ইকবালের। মাঠে তাদের সাফল্যের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • স্মিথকে সরিয়ে শীর্ষে কোহলি
    ইংল্যান্ড সফরে আরেকটি ব্যক্তিগত মাইলফলকে পৌঁছেছেন বিরাট কোহলি। এজবাস্টন টেস্টে সেঞ্চুরি, ফিফটি হাঁকিয়ে ভারত অধিনায়ক প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
  • ওই বাউন্ডারি যদি মুশফিক পেতেন
    ব্যাটের কানায় লেগে বল চলে গেল বাউন্ডারিতে। এরপরও রান পেলেন না মুশফিকুর রহিম। শুরুতে আম্পায়ার আউট দিয়ে দেওয়ার পর রিভিউতে তা বাতিল হলেও রানের ক্ষেত্রে নিয়মটিই এমন। ওয়েস্ট ইন্ডিজের কাছে বাংলাদেশ ৩ রানে হারার পর আবারও আলোচনায় উঠে এসেছে আইসিসির বিতর্কিত আইনটি।
  • চান্দিমাল, হাথুরুসিংহের সর্বোচ্চ শাস্তি
    ক্রিকেটের চেতনা ভঙ্গের দায়ে বড় শাস্তি হয়েছে দিনেশ চান্দিমাল, চন্দিকা হাথুরুসিংহে ও অসাঙ্কা গুরুসিনহার। আইসিসি জানিয়েছে, দুটি টেস্ট ও চারটি ওয়ানডেতে নিষিদ্ধ করা হয়েছে শ্রীলঙ্কা অধিনায়ক, কোচ ও ম্যানেজারকে।
  • নতুন সূচিতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে নেই বাংলাদেশের সিরিজ
    আইসিসির আগের ভবিষ্যৎ সূচিতে ইংল্যান্ডের মাটিতে ছিল না বাংলাদেশের কোনো সিরিজ। অস্ট্রেলিয়ার মাটিতে খেলা সূচিতে থাকলেও বাংলাদেশকে সফরে ডাকেনি অস্ট্রেলিয়া। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগকে অন্তর্ভুক্ত করে তৈরি আইসিসির নতুন ভবিষ্যৎ সূচিতেও (এফটিপি) এই দুই দেশে বাংলাদেশের কোনো সফর নেই।
  • আয়ারল্যান্ড-স্কটল্যান্ডের কাছে আইসিসির দুঃখ প্রকাশ
    সুপার ওভার নিয়ে ম্যাচ রেফারি ডেভিড জুকস ও দুই আম্পায়ারের ভুলের জন্য আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের কাছে দুঃখ প্রকাশ করেছে আইসিসি।
  • আবারও আইসিসির স্বাধীন চেয়ারম্যান শশাঙ্ক মনোহর
    আইসিসি বোর্ডের মনোনীত একমাত্র প্রার্থী ছিলেন তিনি। আনুষ্ঠানিক নির্বাচনের তাই প্রয়োজন পড়েনি। টানা দ্বিতীয় মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসির স্বাধীন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শশাঙ্ক মনোহর।
  • শ্রীলঙ্কার চেয়ে আরও এগিয়ে গেল বাংলাদেশ
    অবস্থানের পরিবর্তন হয়নি। তবে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে আরও সংহত হয়েছে সাত নম্বরে বাংলাদেশের অবস্থান। বেড়েছে বাংলাদেশের রেটিং পয়েন্ট, কমেছে আটে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট। শ্রীলঙ্কার চেয়ে তাই আরও এগিয়েছে বাংলাদেশ।
  • প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে বাংলাদেশ
    হাতছানি ছিল বেশ কিছুদিন ধরেই। হয়ে উঠছিল না অল্পের জন্য। অবশেষে সে বৈতরণী পার হতে পারল বাংলাদেশ। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো নয় নম্বর থেকে উঠল আটে।
  • পর পর দুই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ
    গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর ছিল দারুণ জমজমাট। কিন্তু সাফল্যের পরও অনিশ্চিত এই টুর্নামেন্টের ভবিষ্যৎ। আগামী চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় আইসিসি আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টির এই বিশ্ব আসর তাই আয়োজিত হবে পর পর দুই বছর।
  • ১০৪ দেশ পেল টি-টোয়েন্টি মর্যাদা
    ক্রিকেটের বিশ্বায়ন যথাযথ হচ্ছে না বলে প্রায়ই সমালোচনা হয় আইসিসিকে নিয়ে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা এবার নিল বৈপ্লবিক এক পদক্ষেপ। ১০৪টি সদস্য রাষ্ট্রের সবকটিতে দেওয়া হলো টি-টোয়েন্টি মর্যাদা।
  • শের-ই-বাংলার ডিমেরিট পয়েন্ট নিয়ে বিসিবির আপিল
    ‘গড়পড়তা মানের নিচে’ থাকা পিচের জন্য ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিরুদ্ধে আইসিসির কাছে আপিল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি থাকছে ভারতেই
    ভারতকে হোয়াইটওয়াশ করতে পারলে পরের সিরিজ শীর্ষে ওঠার সুযোগ থাকত দক্ষিণ আফ্রিকার। কিন্তু শেষ টেস্টে দারুণ জয়ে ব্যবধান কমিয়েছে ভারত। নিশ্চিত করেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি ধরে রাখা ও মিলিয়ন ডলার প্রাইজমানি।
  • গাভাস্কারের পর ৯০০ ছুঁলেন কোহলি
    সেঞ্চুরিয়নের সেঞ্চুরিতে দলকে জয়ের পথে নিতে পারেননি বিরাট কোহলি। তবে ব্যক্তিগত অর্জনের ঝুলি সমৃদ্ধ হলো আরও। ভারতের ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি
    বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ভারতের বিরাট কোহলি। ২০১৭ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জেতার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ জিতেছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।
  • বাজে আচরণের জন্য কোহলির শাস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সেঞ্চুরিয়ন টেস্টে বাজে আচরণের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলিকে। ম্যাচ ফির ২৫ শতাংশ গুণতে হবে ভারতীয় অধিনায়ককে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তার নামের পাশে।
  • এমসিসির সভায় বেতন বৈষম্যের কথা বললেন সাকিব
    যাওয়ার আগে বলে গিয়েছিলেন, সভায় স্রেফ দর্শক হয়ে থাকবেন না। সাকিব আল হাসান ভূমিকা রাখলেন সেভাবেই। এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভায় বাংলাদেশের টেস্ট অধিনায়ক রেখেছেন জোরালো বক্তব্য। তুলে ধরেছেন বেতন বৈষম্যের কথা। শুনিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে শঙ্কার কথা। সাকিবের কণ্ঠ হয়েই এই শঙ্কা বারবার প্রতিধ্বনিত হয়েছে সভার সবার কণ্ঠে।
  • অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা
    কেপ টাউন টেস্টে কাগিসো রাবাদা নিয়েছেন ৫ উইকেট। পেয়েছেন ৫ রেটিং পয়েন্ট। সিডনি টেস্টে জেমস অ্যান্ডারসন নিতে পেরেছেন ১ উইকেট। হারিয়েছেন ৫ রেটিং পয়েন্ট। দুইয়ের যোগফল, আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা।
  • ক্রিকেট কমিটির সভায় ‘দর্শক’ হবেন না সাকিব
    ‘প্রস্তুতি কেমন?’ মাঠ থেকে ড্রেসিং রুমে ঢোকার মুখে প্রশ্ন শুনে থমকে দাঁড়ালেন সাকিব আল হাসান। ঘুরে দাঁড়িয়ে হাসলেন, “আবার ছাত্র জীবনে ফিরে গেছি। এত এত কাগজপত্র পাঠিয়ে দিয়েছে। সেসবে চোখ বুলিয়ে নিচ্ছি।” এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভায় দারুণ প্রস্তুতি নিয়েই যাচ্ছেন সাকিব আল হাসান।
  • মেলবোর্নের উইকেট আইসিসির চোখে ‘নিম্নমানের’
    টেস্টের আগেই উইকেট নিয়ে দুই অধিনায়কের ছিল সংশয়। টেস্টের পর প্রশ্নগুলো উচ্চকিত হয়েছে আরও। দুই অধিনায়কই করেছেন প্রবল সমালোচনা। রায় এল এবার আইসিসি থেকে। অ্যাশেজের বক্সিং ডে টেস্টে মেলবোর্ন ক্রিকেট মাঠের উইকেটকে ‘নিম্নমানের’ বলেছে আইসিসি।
  • সর্বকালের দ্বিতীয় সেরা রেটিংয়ে স্মিথ
    প্রথম টেস্টে সেঞ্চুরি করে জায়গা করে নিয়েছিলেন সর্বকালের সেরার পঞ্চমে। তৃতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করে স্টিভেন স্মিথ নিজেকে তুলে নিলেন নতুন উচ্চতায়। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ান অধিনায়ক অর্জন করেছেন সর্বকালের দ্বিতীয় সেরা রেটিং পয়েন্ট।
  • আগামী ৩ এশিয়া কাপের তারিখ চূড়ান্ত
    দারুণ জনপ্রিয় টুর্নামেন্ট হলেও এশিয়া কাপ নিয়ে বরাবরই থাকত অনিশ্চয়তা। ছিল না সুনির্দিষ্ট দিন-ক্ষণ। নির্ভর করতে হতো দলগুলির ফাঁকা সময়ের ওপর। তবে এবার আগামী তিন আসরের জন্য সুনির্দিষ্ট তারিখ পেল এশিয়া কাপ।
  • আইসিসির সূচিতে আইপিএলের জানালা
    সব দলের তারকা ক্রিকেটাররাই মুখিয়ে থাকে আইপিএলে খেলতে। আইপিএলের সময় তাই এমনিতেই আন্তর্জাতিক ক্রিকেট রাখা হয় কম। এবার সেটি আনুষ্ঠানিক একটি ভিত্তি পেতে যাচ্ছে। আইসিসির নতুন ভবিষ্যত সফর সূচিতে (ফিউচার ট্যুরস প্রোগ্রাম-এফটিপি) রাখা হচ্ছে ‘আইপিএল উইন্ডো’।
  • ‘বিগ থ্রি’র পর সবচেয়ে বেশি টেস্ট বাংলাদেশের
    আইসিসির নতুন ভবিষ্যত সফর সূচি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম-এফটিপি) অনুমোদন পেলে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পর সবচেয়ে বেশি টেস্ট খেলবে বাংলাদেশ। ২০১৯ খেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ খেলবে ৩৫টি টেস্ট।
  • তিন সংস্করণে সেরা হওয়ার কাছাকাছি কোহলি
    ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিনি শীর্ষে। এবার টেস্টেও উঠলেন শীর্ষস্থানের কাছাকাছি। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন বিরাট কোহলি।
  • দ্বিতীয় টেস্টে নিষিদ্ধ হোল্ডার
    প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের ক্ষত এখনও দগদগে। এর মধ্যেই ওয়েস্ট ইন্ডিজের জন্য আরেকটি আঘাত। প্রথম টেস্টে মন্থর ওভার রেটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক জেসন হোল্ডার।
  • সর্বকালের পঞ্চম সেরা রেটিংয়ে স্মিথ
    ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথ শীর্ষে ছিলেন আগে থেকেই। ব্রিজবেন টেস্টের পারফরম্যান্সে অবস্থানকে করেছেন আরও সংহত। অর্জন করেছেন সর্বকালের পঞ্চম সেরা রেটিং পয়েন্ট।
  • অনুমোদন পেল টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ
    আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ আলোর মুখ দেখার বাস্তব সম্ভাবনা অবশেষে সৃষ্টি হয়েছে। অকল্যান্ডে শুক্রবার আইসিসি সভার শেষ দিনে টুর্নামেন্ট দুটি চালু করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
  • এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে সাকিব
    ক্রিকেটে বাংলাদেশকে প্রথম বিশ্বসেরার সম্মান এনে দিয়েছেন তিনি। তার হাত ধরে বাংলাদেশের ক্রিকেট পৌঁছেছে নতুন উচ্চতায়। এবার বাংলাদেশের ক্রিকেটের জন্য আরেকটি বড় সম্মান বয়ে আনলেন সাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডার জায়গা পেয়েছেন এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে।
  • আইসিসিতে রিপোর্টে ‘বাজে’ মিরপুরের আউটফিল্ড
    মিরপুর টেস্টের আগে শের-ই-বাংলা স্টেডিয়ামের মাঠ নিয়ে অস্বস্তির কথা জানিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। আউটফিল্ডের হাল দেখে বিস্মিত হয়েছিলেন প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথও। ম্যাচ রেফারির চোখও এড়ায়নি। আউটফিল্ডকে ‘বাজে’ উল্লেখ করে আইসিসিতে রিপোর্ট জমা দিয়েছেন জেফ ক্রো।
  • ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরায় তামিম, বোলিংয়ে সাকিব
    ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে দলের জয়ে বড় অবদান- নিজেদের পঞ্চাশতম টেস্ট সাফল্যে রাঙিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সেই পারফরম্যান্সের প্রতিফলন র‌্যাঙ্কিংয়েও। দুজনেই উঠেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে!
  • ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিংয়ে সাকিব
    শীর্ষে ছিলেন আগে থেকেই। এক নম্বরের ওপরে তো আর ওঠা যায় না! তবে রেটিং পয়েন্টে নিজেকে ছাড়িয়ে যাওয়া যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের পারফরম্যান্স সাকিব আল হাসানকে নিয়ে গেল সেই উচ্চতায়। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে অর্জন করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট।
  • পাকিস্তান সফরের বিশ্ব একাদশে থাকতে পেরে গর্বিত তামিম
    খবরটা চমকে দিয়েছে অনেককেই। বিশ্ব একাদশের হয়ে পাকিস্তানে যাচ্ছেন তামিম ইকবাল। মৃত্যু-ভয়-আতঙ্ক যেখানে নিত্য সঙ্গী, আন্তজার্তিক ক্রিকেট প্রায় নিষিদ্ধ যে দেশে, সেখানে কেন যেতে হবে? উঠছে প্রশ্নের পর প্রশ্ন, চলছে আলোচনা-সমালোচনা। তবে তামিম নিজের কাছে পরিষ্কার। এমন একটা উদ্যোগের সঙ্গে থাকতে পেরে গর্বিত বাংলাদেশের ওপেনার।
  • সরাসরি বিশ্বকাপে খেলতে ২ জয় চাই শ্রীলঙ্কার
    সরাসরি বিশ্বকাপে খেলার ব্যাপারটি এখনও নিজেদের হাতেই রেখেছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে দুটি ওয়ানডেতে জিতলেই ২০১৯ বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে দ্বীপ দেশটির।
  • ৫ মাসেই ডিকভেলার ৭ ‘ডিমেরিট পয়েন্ট’
    ঝুলিতে ৫ পয়েন্ট ছিল আগে থেকেই। এবার যোগ হলো আরও দুটি ‘ডিমেরিট’ পয়েন্ট! শ্রীলঙ্কান উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা আবারও তাই নিষেধাজ্ঞার শঙ্কায়।
  • লাহোরে বিশ্ব একাদশের ম্যাচে আইসিসির সমর্থন
    সব ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে লাহোরে বিশ্ব একাদশের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলতে পারে পাকিস্তান। দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর পিসিবির প্রচেষ্টায় সমর্থন দিয়েছে আইসিসি।
  • আম্পায়ার্স কলে হারাবে না রিভিউ
    আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতিতে (ডিআরএস) ১ অক্টোবর থেকে আসছে পরিবর্তন। সেদিন থেকে আম্পায়ার্স কলে হারাবে না রিভিউ।
  • টেস্ট স্ট্যাটাস পেল আফগানিস্তান ও আয়ারল্যান্ড
    আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে পূর্ণ সদস্যের মর্যাদা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্রিকেটাঙ্গনে একাদশ ও দ্বাদশ টেস্ট খেলুড়ে সদস্য হলো দেশ দুটি।
  • রাজস্ব বন্টনে আইসিসি-বিসিসিআইয়ের সমঝোতা
    আয়ের ভাগ-বাটোয়ারা নিয়ে অবশেষে একটা সমঝোতায় পৌঁছেছে আইসিসি ও বিসিসিআই। এপ্রিলে আইসিসির সভায় বেশিরভাগ সদস্যদের ভোটে ঠিক হওয়া নতুন রাজস্ব বন্টন কাঠামোয় যে পরিমাণ অর্থ পাওয়ার কথা ছিল ভারতের তার চেয়ে ১০ কোটি মার্কিন ডলারের কিছু বেশি পাবে তারা।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় টি-টোয়েন্টি টুর্নামেন্ট
    ইংল্যান্ড-ওয়েলসে সদ্য শেষ হওয়া প্রতিযোগিতাই হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির সবশেষ আসর। তেমনই ইঙ্গিত দিয়েছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।
  • বাংলাদেশের সঙ্গে ব্যবধান বাড়ল ওয়েস্ট ইন্ডিজের
    দুই দলের পয়েন্টে বেড়েছে। তবে বেড়েছে ব্যবধানও। আগে ব্যবধান ছিল চার পয়েন্ট। সেটি বেড়ে দাঁড়িয়েছে ছয় পয়েন্টে। বার্ষিক হালনাগাদের পর আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে আরেকটু এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন পাবে ২২ লাখ ডলার
    এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন দল প্রাইজমানি পবে ২২ লাখ মার্কিন ডলার। গত আসরের চ্যাম্পিয়ন দল পেয়েছিল ২০ লাখ ডলার।
  • আইসিসি চেয়ারম্যান পদে মেয়াদ শেষ করবেন মনোহর
    নতুন চেয়ারম্যান খুঁজতে হবে না বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। চলতি জুন পর্যন্ত দায়িত্ব পালনের সিদ্ধান্ত পাল্টে মেয়াদ শেষ করবেন শশাঙ্ক মনোহর।
  • পাকিস্তান-উইন্ডিজের সঙ্গে ব্যবধান বাড়ল বাংলাদেশের
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং বার্ষিক হালনাগাদের পর সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা বেড়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান বেড়েছে মাশরাফি বিন মুর্তজার দলের।
  • ভারতের বিরোধিতা সত্ত্বেও আইসিসির সংস্কার প্রস্তাব পাশ
    আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সম্মিলিত চাওয়ার কাছে পাত্তা পেল না প্রভাবশালী ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দাবি। দুবাইয়ে গত বুধবার ভারতের প্রবল বিরোধিতার পরও পাশ হয়েছে আইসিসির নতুন রাজস্ব বন্টন কাঠামো। ভারতের বিরোধিতা সত্ত্বেও ভোটে অন্যদের সমর্থন পাওয়ায় আইসিসির নতুন গঠনতন্ত্র বাস্তবতার পথে এগিয়েছে আরেক ধাপ।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির শুভেচ্ছা দূত হাবিবুল
    চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ সবশেষ খেলেছিল হাবিবুল বাশারের নেতৃত্বে। ১১ বছর পর আবার যখন এই টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ, থাকছেন তিনিও। নির্বাচক হিসেবে শুধু বাংলাদেশ দল গঠন করেই নয়, হাবিবুল সরাসরিই থাকছেন আরেকটি পরিচয়ে। সাবেক বাংলাদেশ অধিনায়ক মনোনীত হয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির শুভেচ্ছা দূত।
  • বৃষ্টিতে ভেসে গেল অস্ট্রেলিয়ার ৩ লাখ ডলার!
    নিজেদের কাজটুকু ঠিকভাবে করতে পারেনি অস্ট্রেলিয়া। তাকিয়ে ছিল অন্য ম্যাচের দিকে। হ্যামিল্টন টেস্টে দক্ষিণ আফ্রিকা হারলেই অস্ট্রেলিয়া থেকে যেত দুই নম্বরে। কিন্তু বৃষ্টি বাঁচিয়ে দিল দক্ষিণ আফ্রিকাকে। অস্ট্রেলিয়া হারালো র‌্যাঙ্কিংয়ে অবস্থান ও ৩ লাখ ডলার!
  • আইসিসি চেয়ারম্যান পদে সাময়িকভাবে থাকতে রাজি মনোহর
    বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত কিছু দিনের জন্য পাল্টাতে রাজি হয়েছেন শশাঙ্ক মনোহর।
  • আইসিসি চেয়ারম্যান মনোহরের পদত্যাগ
    পদত্যাগ করেছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।
  • কোহলিদের মিলিয়ন ডলার নিশ্চিত
    শীর্ষস্থান ধরে রাখতে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে প্রয়োজন ছিল একটি জয়। বেঙ্গালুরু টেস্টে সেই জয় পেয়ে গেছে ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতা ফিরিয়েছে সিরিজে। নিশ্চিত করেছে মিলিয়ন ডলার প্রাপ্তিও।
  • র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তাহির, সেরা পাঁচে দু প্লেসি
    আইসিসির ওয়ানডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও ফাফ দু প্লেসি।
  • ওয়ানডেতেও সুপার ওভার
    টি-টোয়েন্টি ক্রিকেটের মতো এবার ওয়ানডেতেই দেখা যেতে পারে সুপার ওভার রোমাঞ্চ। চ্যাম্পিয়ন্স ট্রফি ও মহিলা বিশ্বকাপ ক্রিকেটের সেমি-ফাইনাল, ফাইনালে কোনো ম্যাচ টাই হলে ম্যাচের ভাগ্য নির্ধারণ হবে সুপার ওভারে।
  • টেস্টে দ্বিস্তর, ওয়ানডেতে ১৩ দলের লিগের প্রস্তাব
    দ্বিস্তরে দুই বছর মেয়াদী টেস্ট লিগ আয়োজনের সুপারিশে সায় দিয়েছে প্রধান নির্বাহীদের কমিটি। এছাড়া ১৩ দলের ওয়ানডে লিগ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আঞ্চলিক বাছাই প্রক্রিয়া চালুর ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে তারা। আইসিসি বোর্ডের অনুমতি মিললে ২০১৯ সাল থেকে নতুন কাঠামো দেখা যাবে।
  • আইসিসির টেবিলে উঠছে ৪ দিনের টেস্ট
    টেস্ট ক্রিকেট পাঁচ দিন থেকে চার দিনে নামিয়ে আনার আলোচনা হচ্ছে গত কয়েক বছর ধরে। তবে এবারই প্রথম আইসিসির সভায় উঠছে কাঠামোগত পরিবর্তনের এই প্রস্তাবটি।
  • ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় ওয়ার্নার
    টানা ভালো ক্রিকেট খেলে যাওয়ার পুরস্কার পেয়েছেন ডেভিড ওয়ার্নার। প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।
  • র‌্যাঙ্কিংয়ে ৩ পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ
    এক টেস্ট জিতলেই নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে উঠতো বাংলাদেশ। অন্তত এক ম্যাচ ড্র করলেও পয়েন্ট হারাতে হতো না তাদের। হয়েছে সম্ভাব্য সবচেয়ে খারাপটাই; দুই ম্যাচেই হেরে টেস্ট র‌্যাঙ্কিংয়ে খুইয়েছে ৩ পয়েন্ট।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন
    আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ের সেরা বোলার ও অলরাউন্ডার জিতেছেন বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারও।
  • বর্ষসেরা টেস্ট দলে ইংল্যান্ডের ৪ ক্রিকেটার
    আইসিসি বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের চার ক্রিকেটার। ১২ সদস্যের টেস্ট ও ওয়ানডে দুই দলেই আছেন কেবল অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক।
  • আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মুস্তাফিজ
    বল হাতে দারুণ সব পারফরম্যান্সে আইসিসির ২০১৬ সালের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • আজহারকে ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানা
    মিসবাহ-উল-হকের অনুপস্থিতিতে প্রথমবারের মতো পাকিস্তানকে টেস্টে নেতৃত্ব দেওয়া আজহার আলিকে ম্যাচ ফির পুরো টাকাই জরিমানা করা হয়েছে।
  • ভুল কিছুই করিনি: দু প্লেসি
    তার কথা শোনার অপেক্ষায় ছিল সবাই। অনেকেই নানাভাবে চেষ্টা করেছে প্রতিক্রিয়া জানার। এক সংবাদকর্মীর সঙ্গে দলের নিরাপত্তারক্ষীর হাতাহাতিও হয়েছে। অবশেষে মুখ খুললেন ফাফ দু প্লেসি। নিজেকে নির্দোষ দাবি করে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক বললেন, ভুল কিছু করেননি।
  • বল টেম্পারিংয়ের দায়ে দু প্লেসির জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টে বল টেম্পারিংয়ের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন ফাফ দু প্লেসি। তবে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক পার পাচ্ছেন জরিমানা দিয়েই। নিষিদ্ধ হতে হয়নি কোনো ম্যাচ।
  • হ্যামিল্টন টেস্টে নিষিদ্ধ মিসবাহ
    অধিনায়ক হওয়ার পর একটি টেস্টই খেলতে পারেননি মিসবাহ-উল-হক। সেটি ছিল মন্থর ওভার রেটের কারণে নিষিদ্ধ হওয়ায়। একই কারণে আরও একবার বাইরে থাকতে হচ্ছে মিসবাহকে। এক টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন পাকিস্তান অধিনায়ক।
  • দু প্লেসির বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আইসিসির
    মাত্রই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিলেন অস্ট্রেলিয়ার মাটিতে হ্যাটট্রিক সিরিজ জয়ে। কিন্তু পরের টেস্টেই নিষিদ্ধ হতে পারেন ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের আনুষ্ঠানিক অভিযোগ এনেছে আইসিসি।
  • পিচ মাড়িয়ে জাদেজার শাস্তি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে পিচের ক্ষতি করায় ভারতের রবিন্দ্র জাদেজাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • মাশরাফি-সাব্বিরের শাস্তি
    দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের আউটের পর অনাকাঙ্ক্ষিত ঘটনায় শাস্তি পেতে হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমানকে।
  • দ্বি-স্তরের প্রস্তাব বাতিল বাংলাদেশের জন্য ‘সুখবর’
    টেস্ট খেলুড়ে দেশগুলোকে দুই স্তরে ভাগ করার প্রস্তাব ওঠার পর প্রথম প্রতিবাদ করেছিল বাংলাদেশ। এই পদ্ধতি চালু হলে অনিশ্চয়তায় পড়ে যেত বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত। প্রস্তাব বাতিলের পর তাই স্বস্তি প্রকাশ করেছেন ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নাজমুল হাসান।
  • টেস্টে দুই স্তর থেকে সরল আইসিসি
    টেস্টে দুই স্তর চালু করার প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
  • সামনের পায়ের ‘নো’ বল ডাকবে টিভি আম্পায়ার
    ইংল্যান্ড-পাকিস্তানের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে পরীক্ষামূলকভাবে সামনের পায়ের ‘নো’ বল ডাকবেন তৃতীয় আম্পায়ার।
  • ১০ উইকেটে জেতা ম্যাচে মিসবাহদের জরিমানা
    ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টে ‘স্লো ওভার রেট’ -এর কারণে মিসবাহ-উল-হক ও পাকিস্তান দলের সদস্যদের জরিমানা করা হয়েছে।
  • আশরাফুলকে নিয়ে আইসিসির দিকে তাকিয়ে বিসিবি
    বিপিএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে শনিবার। তবে ফেরার পর সব ধরনের ক্রিকেটে তার খেলা নিয়ে এখনও ধোঁয়াশায় বিসিবি। বোর্ড বিস্তারিত জানতে চেয়েছে আইসিসির কাছে।
  • আইসিসি হল অব ফেমে শ্রীলঙ্কার প্রথম মুরালিধরন
    শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি হল অব ফেমে জায়গা পেয়েছেন কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। চলতি বছরের শেষ দিকে আনুষ্ঠানিকভাবে অধিষ্ঠিত হবেন তিনি।
  • টেস্টের রাজদণ্ড স্মিথের হাতে
    অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথের হাতে টেষ্টে শ্রেষ্ঠত্বের ‘রাজদণ্ড’ তুলে দিয়েছে আইসিসি। কাট-অফ ডেট ১ এপ্রিল আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি পেয়েছে ১০ লাখ ডলার পুরস্কারও। 
  • টেস্টে দ্বিস্তরের পক্ষে নিউ জিল্যান্ড
    দুই স্তরে টেস্ট খেলার প্রস্তাবের বিরোধিতা করেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তবে নিউ জিল্যান্ড জানিয়েছে, তারা টেস্ট ক্রিকেটকে দুই স্তরে নিয়ে যাওয়ার পক্ষে। 
  • মুশতাক-ওয়ার্নের পর বিশ্ব সেরা ইয়াসির
    ইয়াসির শাহর বোলিং অনেককেই মনে করিয়ে দেয় শেন ওয়ার্নকে। রোববার লর্ডসে ওয়ার্নের মতোই জাদুকরী এক ডেলিভারিতে উইকেট নেওয়ার পর আলোচনাটা হচ্ছে আরও বেশি। এবার একটি জায়গায় আক্ষরিক অর্থেই হয়ে গেলেন ওয়ার্নের উত্তরসূরি। ওয়ার্নের পর প্রথম লেগ স্পিনার হিসেবে উঠলেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের চূড়ায়!
  • বোলিং বান্ধব উইকেট চান টেন্ডুলকার
    নিজে ছিলেন ব্যাটসম্যান; কিন্তু তাকে পোড়াচ্ছে বোলারদের অসহায়ত্ব। ক্রিকেটে ব্যাট-বলের ভারসাম্য রক্ষায় আরও বোলিং বান্ধব উইকেট চান শচিন টেন্ডুলকার।