• অস্ট্রেলিয়া বিশ্বকাপে প্রথম পর্ব এড়ানোর পথ জানল বাংলাদেশ
    দুই বিশ্বকাপের মাঝে ব্যবধান স্রেফ এক বছর। এত কম সময়ের মধ্যে বাছাইয়ের প্রচলিত পদ্ধতি অনুসরণ করার সুযোগ নেই। তাই আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন পদ্ধতি বেছে নিয়েছে আইসিসি। চলতি আসরে অংশ নেওয়া প্রতিটি দলেরই সুযোগ আছে সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নেওয়ার।
  • স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
    ওয়েস্ট ইন্ডিজের দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী তারকা মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে এমিরেটস ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী আইনের চারটি ধারা ভঙ্গের অভিযোগ এনেছে আইসিসি।
  • অগাস্টের সেরার লড়াইয়ে রুট-বুমরাহ-আফ্রিদি
    টানা তিন টেস্টে সেঞ্চুরি করে দীর্ঘ সময় পর ফিরেছেন র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। এবার জো রুটের সামনে আরেকটি অর্জনের হাতছানি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। অগাস্ট মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী জাসপ্রিত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদি।
  • আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ কাইয়ার বোলিং
    অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে জিম্বাবুয়ের রয় কাইয়ার বোলিং। তবে জিম্বাবুয়ে ক্রিকেটের অনুমতি নিয়ে দেশের ঘরোয়া ক্রিকেটে বোলিং করতে পারবেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • ২৪ অক্টোবর ভারত-পাকিস্তান লড়াই, ফাইনাল দুবাইয়ে
    রাজনৈতিক বৈরিতার কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ অনেক বছর ধরেই। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই দেখা যায় কেবল এখন বৈশ্বিক ও এশিয়ান টুর্নামেন্টগুলোয়। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা পড়েছে এক গ্রুপে। তাদের গ্রুপের প্রথম ম্যাচেই দুবাইয়ে আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে এই দুই দল।
  • আইসিসির নতুন সদস্য সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান
    দারুণ সুখবর পেল মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডের ক্রিকেট। আইসিসির সদস্য দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে এই তিন দেশ। ৭৮তম বাৎসরিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে স্কটল্যান্ড ও ওমান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গী স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি।
  • ৮ বছর নিষিদ্ধ আমির-আশফাক
    আইসিসি দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভাঙার দায়ে বড় ধরনের শাস্তি পেয়েছেন আমির হায়াত ও আশফাক আহমেদ। সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের এই দুই ক্রিকেটারকে।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে সবচেয়ে কম ম্যাচ বাংলাদেশের
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে বাংলাদেশ পেয়েছিল দুটি তিন ম্যাচের সিরিজ খেলার সুযোগ। যদিও করোনাভাইরাসের প্রকোপে বদলে যাওয়া পরিস্থিতিতে সম্ভব হয়নি একটিও। তবে এবার সেই সুযোগও হচ্ছে না। দ্বিতীয় আসরে বাংলাদেশের সব সিরিজই দুই টেস্টের।
  • ১৭ অক্টোবর শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের দিন ঠিক হয়ে আছে আগে থেকেই। এবার টুর্নামেন্ট শুরুর সময় জানাল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
  • ওয়ানডে ক্রিকেট প্রথমবারের মতো স্পেনে
    করোনাভাইরাস স্পেনকে করে দিয়েছে দারুণ এক সুযোগ। নেদারল্যান্ডসের পর ইউরোপের মূল ভূখণ্ডের দ্বিতীয় দেশ হিসেবে ছেলেদের ওয়ানডে আয়োজন করতে যাচ্ছে দেশটি।
  • বহাল থাকছে টেস্ট চ্যাম্পিয়নশিপে শতকরা পয়েন্টের হিসাব
    টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের অনেক ম্যাচ কোভিড-১৯ মহামারীর কারণে ভেস্তে যাওয়ায় একরকম বাধ্য হয়েই নিয়মে পরিবর্তনে এনেছিল আইসিসি। মোট পয়েন্টের হিসাব থেকে সরে এসে পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান নির্ধারণ করা হয়েছিল শতকরা পয়েন্ট বিবেচনায়। পরিবর্তিত এই নিয়ম সমালোচনার জন্ম দিলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী আসরেও এটিই বহাল রাখা হবে বলে জানিয়েছে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: কে কত পাচ্ছে?
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর তিন দিন আগে প্রতিযোগিতাটির প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। ফাইনালে জয়ী দল পাবে ১৬ লাখ ডলার। সঙ্গে তাদের দেওয়া হবে একটি ট্রফি।
  • ফ্লাওয়ার-সাঙ্গাকারাসহ ১০ জন আইসিসি হল অব ফেমে
    টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালের আগে বিশেষ একটি তালিকায় ১০ জন ক্রিকেটারকে হল অব ফেমে জায়গা দিয়েছে আইসিসি। সেই ১৮৯৮ সালের জানুয়ারিতে অভিষিক্ত অস্ট্রেলিয়ান অলরাউন্ডার থেকে ২০১৫ সালের অগাস্টে অবসর নেওয়া শ্রীলঙ্কার ব্যাটিং গ্রেট কুমার সাঙ্গাকারা পর্যন্ত এই তালিকায় স্থান পাওয়া ক্রিকেটারদের মিলিত ক্যারিয়ারে ব্যাপ্তি শত বছরের বেশি।
  • বৈশ্বিক আসরের আয়োজক: বিডিং না হলেই লাভ দেখছে বিসিবি
    আইসিসি ভবিষ্যত সফরসূচির পরবর্তী চক্রে বৈশ্বিক টুর্নামেন্টগুলোর আয়োজক নির্ধারণে বিডিং প্রক্রিয়া না হলেই সুবিধা বেশি দেখছে বিসিবি। সেক্ষেত্রে আলোচনা ও কূটনীতির মাধ্যমে বড় কোনো টুর্নামেন্টের স্বাগতিক হওয়ার সম্ভাবনা বাড়বে, বলছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • ফিক্সিং নিয়ে আল জাজিরার ডকুমেন্টারি: প্রমাণ পায়নি আইসিসি
    ক্রিকেটে ফিক্সিং নিয়ে টিভি চ্যানেল আল জাজিরার ডকুমেন্টারি প্রচারের প্রায় তিন বছর পর তদন্ত কাজের সমাপ্তি ঘোষণা করেছে আইসিসি। বিশ্বাসযোগ্যতায় ঘাটতি ও নির্ভরযোগ্য প্রমাণের অভাবে সংশ্লিষ্ট কারও বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হচ্ছে না বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দল, ওয়ানডেতে ১৪ দলের ভাবনা
    ক্রিকেট খেলাকে বিশ্বময় আরও ছড়িয়ে দিতে সীমিত ওভারের দুটি বিশ্বকাপে দলসংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা ১৬ থেকে বেড়ে হতে পারে ২০, আর ১০ দলের ওয়ানডে বিশ্বকাপ সামনে হতে পারে ১৪ দলের।
  • টেস্টের শীর্ষে ভারত, পয়েন্ট হারাল বাংলাদেশ
    আগামী মাসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জয়ের লড়াইয়ে নামবে ভারত ও নিউ জিল্যান্ড। বার্ষিক হালনাগাদের পর আইসিসি র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই স্থানেও আছে এই দুই দলই। সেখানেও লড়াই হাড্ডাহাড্ডি। কিউইদের চেয়ে স্রেফ এক পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে ভারত। এই হালনাগাদে বাংলাদেশ হারিয়েছে ৫ রেটিং পয়েন্ট।
  • ওয়ানডের এক নম্বর নিউ জিল্যান্ড, টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি
    ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বসেরার স্বাদ পাওয়া হয়নি, তবে ইংলিশদের সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউ জিল্যান্ড।  র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে কিউইরা এখন ৫০ ওভারের ক্রিকেটের এক নম্বর দল।
  • ৬ বছর নিষিদ্ধ শ্রীলঙ্কার সাবেক পেসার
    আইসিসির দুর্নীতি বিরোধী বিধির একাধিক ধারা ভাঙার দায়ে শ্রীলঙ্কার সাবেক পেসার ও কোচ নুয়ান জয়সাকে ৬ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।
  • ৫ বছরের জন্য নিষিদ্ধ আমিরাতের পেসার কাদির
    আইসিসি দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভাঙার দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের পেসার কাদির আহমেদকে।
  • আইসিসির মার্চের সেরা ভুবনেশ্বর, লি
    রশিদ খান ও শন উইলিয়ামসকে পেছনে ফেলে ছেলেদের মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটার লিজেল লি।
  • মার্চের সেরার লড়াইয়ে রশিদ-ভুবনেশ্বর-উইলিয়ামস
    গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে বল হাতে অসাধারণ পারফরম্যান্স রশিদ খানকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। মার্চ মাসের সেরা হওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন ভুবনেশ্বর কুমার ও শন উইলিয়ামস।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতের বিকল্প ভেবে রেখেছে আইসিসি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে জেগেছে শঙ্কা। দ্বিতীয় দফার ঢেউয়ে টালমাটাল টুর্নামেন্টের স্বাগতিক দেশ ভারত। এই পরিস্থিতিতে বিকল্প ব্যবস্থা ভেবে রাখার কথা জানিয়েছে আইসিসি। তবে আপাতত সূচি অনুযায়ী ভারতেই টুর্নামেন্ট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
  • বিশ্বকাপে দলের আকার বাড়ল
    টি-টোয়েন্টি বিশ্বকাপসহ সিনিয়র দলের আসছে বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে স্কোয়াডের আকার বাড়িয়েছে আইসিসি। প্রতিটি দলকে আরও সাত জন পর্যন্ত ক্রিকেটার কিংবা সাপোর্ট স্টাফ নেওয়ার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি।
  • ডিআরএসে এলবিডব্লিউ রিভিউয়ে পরিবর্তন আনল আইসিসি
    ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) ‘আম্পায়ার্স কল’ পরিবর্তনের দাবি উঠলেও তা আগের মতোই রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তবে ডিআরএসে এলবিডব্লিউ রিভিউয়ের নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।
  • আবার পেছাল মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আরেক দফা পিছিয়ে গেল মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। বাংলাদেশেই ২০২৩ সালের জানুয়ারিতে বসবে আইসিসির নতুন এই টুর্নামেন্টের উদ্বোধনী আসর।
  • আহমেদাবাদের সেই পিচকে ‘গড়পড়তা’ বলল আইসিসি
    ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। এবার রায় এলো আইসিসি থেকে। দিবা-রাত্রির এই টেস্টের পিচকে ‘গড়পড়তা’ বলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
  • সেরা দশে পান্ত, দুইয়ে অশ্বিন
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার পেলেন রিশাভ পান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।
  • আইসিসির ফেব্রুয়ারির সেরা অশ্বিন, বিউমন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার কাইল মেয়ার্সকে পেছনে ফেলে আইসিসির ফেব্রুয়ারি মাসের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের এই অলরাউন্ডার।
  • মেয়েদের নতুন টুর্নামেন্ট, বিশ্বকাপে বাড়ছে দল
    পরবর্তী চক্রে মেয়েদের নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে আইসিসি। পাশাপাশি মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা।
  • বাংলাদেশকে হারিয়ে মাস সেরার লড়াইয়ে মেয়ার্স
    অভিষেকেই রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশের হৃদয় ভাঙা ইনিংসটি কাইল মেয়ার্সকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার।
  • রশিদ খানের খুব কাছে শামসি
    পাকিস্তানের বিপক্ষে তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ের প্রতিফলন পড়েছে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে। তিন ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন তিনি। অনেক দিন ধরে এই সংস্করণে চূড়ায় থাকা রশিদ খানের খুব কাছে এখন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি এই রিস্ট স্পিনার।
  • আইসিসির জানুয়ারির সেরা পান্ত, শাবনিম
    জো রুট, পল স্টার্লিংকে পেছনে ফেলে ছেলেদের জানুয়ারি মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের কিপার-ব্যাটসম্যান রিশাব পান্ত। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার শাবনিম ইসমাইল।
  • মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় রুট-পান্ত-স্টার্লিং
    একটি প্রথমের হাতছানি জো রুট, রিশাভ পান্ত ও পল স্টার্লিংয়ের সামনে। আইসিসির‘প্লেয়ার অব দা মান্থ’ এর জন্য মনোনীত হয়েছেন এই তিন ব্যাটসম্যান।
  • এবার আইসিসির ‘প্লেয়ার অব দা মান্থ’
    বিশ্বের বিভিন্ন ফুটবল লিগ ও অন্যান্য অনেক খেলার পথ ধরে এবার ক্রিকেটে মাসের সেরা পারফরমার বাছাই করবে আইসিসি। এই জানুয়ারি থেকেই শুরু হচ্ছে আইসিসির নতুন স্বীকৃতি ‘প্লেয়ার অব দা মান্থ।’ ছেলে ও মেয়ে, দুই বিভাগে থাকবে মাস সেরার আলাদা স্বীকৃতি।
  • মেয়েদের দশকসেরা দুই দলে অস্ট্রেলিয়ার আধিপত্য
    আইসিসির মেয়েদের দশকসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে দাপট দেখেয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। দুটি দলেরই অধিনায়ক করা হয়েছে অস্ট্রেলিয়ার মেগ ল্যানিংকে।
  • সেরা পাঁচে ফিরলেন হেইজেলউড
    ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টে দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার পেলেন জশ হেইজেলউড। প্রায় তিন বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • বিগ থ্রিকে বার্কলের ‘না’
    শশাঙ্ক মনোহরের বিদায়ের পর ‘বিগ থ্রি’ নিয়ে নতুন ভাবনা শুরু হয় কি না এনিয়ে কেউ কেউ শঙ্কিত ছিলেন। তবে সবাইকে আশ্বস্ত করেছেন আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে। এই বিগ থ্রি ভাবনায় সমর্থন নেই তার। সব সদস্য দেশই পাবে সমান প্রাধান্য।
  • আইসিসির দশক সেরার মনোনয়নে কোহলির আধিপত্য
    গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। আইসিসির দশক সেরা ক্রিকেটার বাছাইয়ের মনোনয়নে পড়েছে সেটিরই প্রভাব। ছেলেদের চার বিভাগের সবকটিতেই মনোনয়ন পেয়েছেন ভারত অধিনায়ক।
  • আইসিসির চেয়ারম্যান বার্কলে
    নতুন চেয়ারম্যান পেয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। দ্বিতীয়বারের ভোটিংয়ে ইমরান খাজাকে হারিয়ে নির্বাচিত হয়েছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান গ্রেগ বার্কলে।
  • আইসিসির নতুন নিয়মে চিরস্থায়ী হতে পারে রাজার রেকর্ড
    হাসান রাজার রেকর্ডটিকে এখন অমর বলে ধরে নেওয়াই যায়। ১৪ বছর ২২৭ দিন বয়সে টেস্ট খেলে সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটারের রেকর্ড পাকিস্তানের সাবেক এই ব্যাটসম্যানের। আইসিসির নতুন নিয়মে, বিশেষ কোনো ব্যতিক্রম ছাড়া ১৫ বছর হওয়ার আগে আন্তর্জাতিক পর্যায়ে দেশকে প্রতিনিধিত্ব করতে পারবে না কোনো ক্রিকেটার।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপে নতুন পদ্ধতিতে ফাইনালিস্ট বাছাই
    করোনাভাইরাসের প্রকোপে বদলে যাওয়া পরিস্থিতির প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। নির্ধারিত সময়ের মধ্যে এবারের আসর শেষ করতে নতুন পন্থা অবলম্বন করছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। দুই ফাইনালিস্ট বাছাইয়ের জন্য পয়েন্ট নয়, সম্ভাব্য পয়েন্টের শতকরা হার হিসাব করা হবে।
  • পেছাল মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ
    মেয়েদের পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ তিন মাস পিছিয়ে দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালের নভেম্বরের বদলে তা হবে পরের বছরের ফেব্রুয়ারিতে।
  • দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত সাবেক শ্রীলঙ্কান পেসার
    বড় শাস্তি অপেক্ষা করছে নুয়ান জয়সার সামনে। ক্রিকেট দুর্নীতির তিনটি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন শ্রীলঙ্কার সাবেক এই ফাস্ট বোলার।
  • শীর্ষে থেকেই র‍্যাঙ্কিংয়ে ফিরলেন সাকিব
    নিষিদ্ধ হওয়ার সময় আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদেই তিনি ফিরে পেলেন জায়গা। আবারও ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার এখন সাকিব।
  • ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার
    চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত।
  • বোর্ডে সরকারের নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞার শঙ্কায় দক্ষিণ আফ্রিকা
    ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বোর্ড সদস্য ও প্রধান নির্বাহীসহ সিনিয়র নির্বাহীদের সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি (এসএএসসিওসি)। দেশটিতে ক্রীড়ার নিয়ন্ত্রক সংস্থা এই এসএএসসিওসি। এই পদক্ষেপের মাধ্যমে ক্রিকেট বোর্ডে প্রতিষ্ঠিত হলো সরকারের নিয়ন্ত্রণ।
  • আইসিসি হল অব ফেমে জহির আব্বাস, ক্যালিস ও স্টালেকার
    ২০২০ সালে আইসিসি হল অব ফেমে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস, পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান জহির আব্বাস ও অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের সাবেক অলরাউন্ডার লিসা স্টালেকার।
  • আইসিসিতে নেতৃত্বশূন্যতায় হতাশ ক্রিকেটারদের সংগঠন
    শশাঙ্ক মনোহর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দুই মাস হতে চলল। এখনও পর্যন্ত পরবর্তী চেয়ারম্যান ঠিক করা তো বহুদূর, নির্বাচন প্রক্রিয়াই চূড়ান্ত করতে পারেনি আইসিসি বোর্ড। বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার শীর্ষ পদ নিয়ে এই অচলাবস্থায় হতাশ ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)। সংস্থার পরিচালকদের একজন হিথ মিলসের মতে, এই অবস্থা অগ্রহণযোগ্য।
  • ওয়্যাগনারকে টপকে দুইয়ে ব্রড
    বৃষ্টির বাধায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বোলিংয়ের সুযোগ পেয়েছেন কেবল এক ইনিংসে। সেখানেই দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন স্টুয়ার্ট ব্রড। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ পেসার। তিনে নেমে গেছেন নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়্যাগনার।
  • আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে, ২০২২ সালে অস্ট্রেলিয়ায়
    করোনাভাইরাস পরিস্থিতিতে এবছরের স্থগিত হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সালে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। আগের সূচি মতোই আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত।
  • এবার টেস্টেও পায়ের ‘নো’ ধরবে টিভি আম্পায়ার
    টেস্ট ক্রিকেটে সামনের পায়ের ‘নো বল’ ধরতে প্রথমবারের মতো প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে আইসিসি। ইংল্যান্ড ও পাকিস্তানের টেস্ট সিরিজে এই ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার।
  • ৭ ধাপ এগিয়ে ৩ নম্বরে ব্রড
    ক্যারিয়ারে দুর্দান্ত একটি সিরিজ পার করলেন স্টুয়ার্ট ব্রড। দুই টেস্ট খেলেই হয়েছেন সিরিজ সেরা। স্পর্শ করেছেন ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক। তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন মিলেছে আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে। সাত ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন এই ইংলিশ পেসার।
  • ওয়ানডে লিগে পায়ের ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার
    ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া ওয়ানডে সুপার লিগে সামনের পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। একই সঙ্গে মন্থর ওভার রেটের জন্য কাটা হবে পয়েন্ট।
  • ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে লিগ
    করোনাভাইরাস বিরতির পর প্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। তিন ম্যাচের এই সিরিজ দিয়েই আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওয়ানডে সুপার লিগ।
  • ‘আইপিএলের ক্ষতি করা যাবে না, বিশ্বকাপ নরকে যাক’
    টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার পরদিনই জানা গেল আইপিএল আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত। এর আগে স্থগিত হয়ে গেছে এশিয়া কাপও। এসব দেখে বেজায় চটেছেন শোয়েব আখতার। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের অভিযোগ,  ভারতীয় ক্রিকেট বোর্ড যে কোনো মূল্যে আইপিএল আয়োজনে মরিয়া বলেই পিছিয়ে গেছে টি-টোয়েন্টির বৈশ্বিক আসর।
  • পিছিয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ
    সময়ের প্রবাহে যা হয়ে উঠেছিল একরকম অবধারিত, সেটির আনুষ্ঠানিক ঘোষণা এলো অবশেষে। করোনাভাইরাস পরিস্থিতিতে কয়েক মাসের টানাপোড়েনের পর পিছিয়ে গেল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • ফাইনাল ‘বিক্রি’: তদন্ত করবে না আইসিসি
    ২০১১ বিশ্বকাপ ফাইনাল পাতানোর অভিযোগের নির্ভরযোগ্য কোনো প্রমাণ না পাওয়ায় এ ব্যাপারে তদন্ত করবে না বলে জানিয়েছে আইসিসি।
  • আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা
    মেয়াদ শেষে আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। নতুন চেয়ারম্যান নিয়োগের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন সংস্থাটির ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা।
  • ‘এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্ভবপর নয়’
    বর্তমান বৈশ্বিক বাস্তবতায় এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে না বলেই মনে করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। আইসিসির এই সিনিয়র বোর্ড সদস্য যে বাস্তবতা দেখছেন, তাতে বিশ্বকাপ পিছিয়ে যাবে এক বছরের জন্য।
  • টেস্টে কোভিড-১৯ বদলির অনুমোদন আইসিসির
    টেস্ট ম্যাচে ‘কোভিড-১৯ বদলি’ চালু নিয়ে আলোচনা চলছিল বিস্তর। এবার আইসিসির পক্ষ থেকে এলো সিদ্ধান্ত। সাময়িকভাবে এই নিয়ম চালুর অনুমোদন দেওয়া হয়েছে।
  • নির্ধারিত সূচিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কায় অস্ট্রেলিয়া
    নির্ধারিত সূচিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা আরও বেড়ে গেল কেভিন রবার্টসের কথায়। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস মনে করছেন, করোনাভাইরাস মহামারীর জন্য অক্টোবর-নভেম্বরে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন বড়  রকমের ঝুঁকির মাঝে আছে।  
  • আইসিসির চেয়ারম্যান থাকছেন না মনোহর
    বর্তমান মেয়াদ শেষে আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াবেন শশাঙ্ক মনোহর। নতুন মেয়াদে তিনি দায়িত্ব নিতে ইচ্ছুক নন বলে জানিয়েছে আইসিসি।
  • নির্ধারিত সময়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চলছে: আইসিসি
    নির্ধারিত সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চলছে জানিয়ে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া এই টুর্নামেন্ট স্থগিতের গুঞ্জন উড়িয়ে দিয়েছে আইসিসি। অক্টোবর-নভেম্বরে ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর টুর্নামেন্টটি হবে বলে আশাবাদী বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
  • ক্রিকেট ফেরাতে আইসিসির গাইডলাইন
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে যাওয়া ক্রিকেট সচল করার কথা ভাবছে অনেক দেশ। তবে হুট করে এটি করা যাবে না। নিরাপদে ক্রিকেট মাঠে ফেরাতে সদস্য দেশগুলোকে একটি গাইডলাইন দিয়েছে আইসিসি।
  • বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ
    করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকির কথা ভেবে আন্তর্জাতিক ক্রিকেটে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি।
  • টেস্টে ৫ পয়েন্ট হারাল বাংলাদেশ, ওয়ানডেতে প্রাপ্তি ১
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এমনিতেই তলানির দিকে বাংলাদেশ। হালনাগাদে অবস্থান নড়বড়ে হলো আরও। আইসিসির বার্ষিক হালনাগাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৫ রেটিং পয়েন্ট হারিয়েছে দলটি। সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য সামান্য স্বস্তির খবর আছে। ওয়ানডেতে রেটিং পয়েন্ট বেড়েছে ১, টি-টোয়েন্টিতে ২।
  • ভারতকে পেছনে ফেলে শীর্ষে অস্ট্রেলিয়া
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে আছে মাঠের ক্রিকেট। কিন্তু র‌্যাঙ্কিংয়ের খেলা তো আর থেমে নেই। ক্রিকেটহীন এই সময়েই যেমন বড় একটা রদবদল হয়ে গেল র‌্যাঙ্কিংয়ে। ভারতকে তিন নম্বরে ঠেলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া।
  • দুই বছরের জন্য নিষিদ্ধ দীপক আগারওয়াল
    টি-টেন লিগে আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের জন্য শাস্তি দেওয়া হয়েছে সিন্ধি ফ্র্যাঞ্চাইজির কর্ণধার দীপক আগারওয়ালকে। সব ধরনের ক্রিকেট থেকে তাকে ৬ মাসের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।
  • টেস্টে বৈধ করা হতে পারে বল টেম্পারিং!
    বলের এক পাশ চকচকে রাখতে লালার ব্যবহার ক্রিকেটের পুরনো ঐতিহ্যের একটি। করোনাভাইরাসের প্রভাবে থমকে যাওয়া ক্রিকেট আবার শুরু হলে আপাতত নাও দেখা যেতে পারে এই দৃশ্য। সেক্ষেত্রে আম্পায়ারের তত্ত্বাবধানে লাল বলে কৃত্রিম বস্তু ব্যবহার করার অনুমতি দেওয়া হতে পারে। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে বৈধ করে দেওয়া হতে পারে বল টেম্পারিং!
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ পেছাতে বলছে ভারত
    পয়েন্ট তালিকার শীর্ষে ভারতের অবস্থান বেশ সংহত। ফাইনালের পথেও অনেকটা এগিয়ে তারা। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর কোনো দেশ অবশ্য এখনই তাতে সায় দেয়নি, জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • বাজিকরদের নিয়ে ক্রিকেটারদের আইসিসির সতর্কবার্তা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মাঠের খেলা বন্ধ। তবে নিজেদের কাজ চালিয়ে যাচ্ছে বাজিকররা। এদের থেকে ক্রিকেটারদের সাবধান থাকার কথা মনে করিয়ে দিয়েছেন আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল।
  • ‘ডাকওয়ার্থ-লুইস’ পদ্ধতির লুইস আর নেই
    ক্রিকেট খেলার অপরিহার্য একটি অনুসঙ্গ ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি। ক্রিকেট যতদিন থাকবে, এই আইন নিয়ে চর্চাও হয়তো থাকবে। তবে এটির উদ্ভাবকদের একজন আর নেই। ৭৮ বছর বয়সে মারা গেছেন টনি লুইস।
  • করোনাভাইরাস: আর্কাইভ উন্মুক্ত করল আইসিসি
    করোনাভাইরাসে গৃহবন্দি ক্রিকেট পাগল মানুষের বিনোদনের জন্য উদ্যোগ নিয়েছে আইসিসি। সমর্থকদের জন্য ধ্রুপদী ক্রিকেট ম্যাচগুলো দেখার ব্যবস্থা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
  • করোনাভাইরাস: বিশ্বকাপ বাছাই স্থগিত
    করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব ক্রীড়াঙ্গনে যে অচলাবস্থা তৈরি হয়েছে তার ধারাবাহিকতায় এবার বিশ্বকাপ বাছাই স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
  • করোনাভাইরাস: আইসিসির প্রধান দপ্তর বন্ধ
    মাঠের ক্রিকেট বন্ধ বেশ কিছু দিন ধরে। বিভিন্ন দেশ বন্ধ করেছে প্রধান কার্যালয়। এর ধারাবাহিকতায় এবার বন্ধ হলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সদর দপ্তরও।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘রিজার্ভ ডে’র ভাবনা
    গুরুত্বপূর্ণ ম্যাচে ‘রিজার্ভ ডে’ রাখার প্রয়োজনীয়তা অনুধাবন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইসিসির প্লেয়িং রুলসে রিজার্ভ ডে আছে শুধু ফাইনালে। তবে এবার নিয়মে পরিবর্তন আনতে চাইছে সিএ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি সেমি-ফাইনালেও রিজার্ভ ডে রাখতে চায় আয়োজক বোর্ডটি।
  • আইসিসির আম্পায়ার্স প্যানেলে আরও দুই ভারতীয় নারী
    আইসিসির ডেভেলপমেন্ট আম্পায়ার্স প্যানেলের নতুন সদস্য হলেন জননি নারায়ানান ও বিন্দ্রা রাথি। এই দুইজনকে নিয়ে আইসিসির প্যানেলে নারী আম্পায়ারের সংখ্যা এখন ১২ জন।
  • অস্ট্রেলিয়ার রিজার্ভ ডের অনুরোধে আইসিসির ‘না’
    নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই সেমি-ফাইনাল ভেসে যেতে পারে বৃষ্টিতে। শেষ চার থেকে বিদায় নিতে পারে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই পরিস্থিতিতে রিজার্ভ ডে যোগ করার অনুরোধ জানিয়েছিল স্বাগতিকরা। আইসিসি জানিয়েছে, একবার প্লেয়িং কন্ডিশন করার পর আর এতে পরিবর্তন আনার সুযোগ নেই।
  • কোহলি এবার নয়শর নিচে
    নিউ জিল্যান্ড সফরে ব্যর্থতার প্রভাব আরেকটু পড়েছে বিরাট কোহলির র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার তার রেটিং পয়েন্ট নেমে গেল নয়শর নিচে।
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • আইসিসির ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নিয়ে ক্ষুব্ধ ভারত
    আইসিসির প্রস্তাবিত নতুন টুর্নামেন্ট নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পরবর্তী আট বছরের চক্রে (২০২৩-২০৩১) ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামে দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এর তীব্র বিরোধিতা করেছে ভারত।
  • আইসিসির প্রস্তাবিত নতুন টুর্নামেন্ট ‘চ্যাম্পিয়ন্স কাপ’
    পরবর্তী আট বছরের চক্রে (২০২৩-২০৩১) নতুন দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে আইসিসি। টি-টোয়েন্টি ও ওয়ানডে, দুই সংস্করণেই ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামের প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।
  • ইংল্যান্ডকে জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • মেয়েদের বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার
    অস্ট্রেলিয়ায় হতে যাওয়া মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।
  • ভারতের হ্যাটট্রিক জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে জরিমানার মুখে পড়া ভারত এবার প্রথম ওয়ানডেতে একই কারণে শাস্তি পেয়েছে। কিউইদের বিপক্ষে টানা তৃতীয় ম্যাচে তাদের গুনতে হচ্ছে জরিমানা।
  • ভারতকে ফের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আবারও মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা।
  • কোহলির ভারতের প্রথম জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা।
  • নতুন আঙ্গিকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই
    ছয় মাসের মধ্যে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই প্রথাগত বাছাইপর্ব অনুসরণের সুযোগ ছিল বেশ কঠিন। এ কারণে ভারতে হতে যাওয়া ২০২১ বিশ্বকাপের জন্য পাল্টে ফেলেছে বাছাইপর্বের প্রক্রিয়া।
  • ‘স্পিরিট অব দা ক্রিকেট’ স্বীকৃতি পেয়ে বিস্মিত কোহলি
    ২০১৯ সালে আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কারে বিরাট কোহলির নাম অবাক করেছে অনেককেই। স্বয়ং কোহলিও বিস্মিত এই স্বীকৃতি পেয়ে, তবে সেটা তার প্রতি মানুষের অতীতের দৃষ্টিভঙ্গি থেকে।
  • টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত
    এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।
  • আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, নেই সাকিব
    বিশ্বকাপে অসাধারণ ধারাবাহিকতা, বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট সেরার বিবেচনায় চলে আসা, সব মিলিয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংল্যান্ড বিশ্বকাপ স্বপ্নের মতো কেটেছিল সাকিব আল হাসানের। তবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাননি বাংলাদেশের অলরাউন্ডার।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্টোকস
    সোনায় মোড়ানো বছরে সোনালী স্বীকৃতি পেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বীরোচিত পারফরম্যান্স, অ্যাশেজে অসাধারণ নৈপুন্য আর বছরজুড়ে দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার। জিতেছেন মর্যাদার স্যার গ্যারি সোবার্স ট্রফি।
  • লাবুশেনের সামনে শুধু কোহলি-স্মিথ
    গত বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। এক বছর পর এখন তার সামনে শুধু বিরাট কোহলি আর সতীর্থ স্টিভ স্মিথ। অতিমানবীয় ফর্ম আর বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে চলেছেন মার্নাস লাবুশেন। সেরা দশ, সেরা পাঁচের ধাপ পেরিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন সেরা তিনে।
  • চার দিনের টেস্ট চালুর কথা ভাবছে আইসিসি
    তিন দিন, চার দিনের টেস্ট একসময় ক্রিকেটে দেখা যেত প্রায়ই। সময়বিহীন টেস্টও ছিল দীর্ঘ দিন ধরে। সময়ের পরিক্রমায় টেস্ট বাধ্যতামূলক পাঁচ দিনের হয়ে গেছে অনেক দিন ধরেই। তবে আবারও ফিরে আসতে পারে চার দিনের টেস্ট ম্যাচ। ভবিষ্যৎ সূচির পরবর্তী চক্র থেকে চার দিনের টেস্ট চালুর কথা গুরুত্ব দিয়েই ভাবছে আইসিসি।
  • ওয়েস্ট ইন্ডিজ দলকে বড় অঙ্কের জরিমানা
    ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে রান তাড়ার রেকর্ড গড়ে জয়ের আনন্দ একটু যেন ফিকে হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। ম্যাচে মন্থর ওভার রেটের কারণে বড় অঙ্কের জরিমানা করা হয়েছে ক্যারিবিয়ানদের। সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা।
  • ১২ টেস্ট খেলেই সেরা পাঁচে লাবুশেন
    বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। অ্যাশেজে স্টিভ স্মিথের বদলি হিসেবে সুযোগ পাওয়ার পর থেকেই মার্নাস লাবুশেন আছেন অতিমানবীয় ফর্মে। প্রথমবারের মতো সেরা দশে ঢুকেছিলেন এ মাসের শুরুতে। বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান এবার জায়গা করে নিয়েছেন সেরা পাঁচে।
  • বাকনরকে ছাড়িয়ে আলিম দারের রেকর্ড
    মাঠে ম্যাচ পরিচালনার সময় প্রতিনিয়ত সাক্ষী হন ক্রিকেটারদের অনেক রেকর্ডের। অভিজ্ঞ আম্পায়ার আলিম দার এবার নিজেই গড়লেন অনন্য এক কীর্তি। নিজের করে নিলেন সবচেয়ে বেশি ১২৯ টেস্টে আম্পায়ারিংয়ের রেকর্ড। পেছনে ফেললেন স্টিভ বাকনরকে।
  • স্মিথের ব্যর্থতায় আবার র‌্যাঙ্কিং শীর্ষে কোহলি
    বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্টিভেন স্মিথ ব্যর্থ হওয়ায় ঘুচে গেল সেই ব্যবধানটাও। আবারও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেমে গেছেন দুইয়ে।