• আর্চার ৬ - ১ ওয়ার্নার
    সংস্করণ, দল, ভেন্যু, প্রেক্ষাপট-বদলে যাচ্ছে অনেক কিছুই। কিন্তু বদল নেই একটি দৃশ্যে। জফ্রা আর্চারের বলে আউট ডেভিড ওয়ার্নার। স্টুয়ার্ট ব্রড আগে থেকেই ওয়ার্নারের জন্য আতঙ্ক। এখন আর্চারও হয়ে উঠেছেন দুঃস্বপ্ন। এ বছর দুজন মুখোমুখি হয়েছেন ৭ বার, অস্ট্রেলিয়ান ওপেনারকে ৬ বারই আউট করলেন ইংলিশ ফাস্ট বোলার।
  • কলকাতার মন্থর ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলট-পালট
    কলকাতা নাইট রাইডার্সের মন্থর ব্যাটিং মাঠে উত্তাপ ছড়াল না এক বিন্দুও। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে তাদের ইনিংসে লেখা হলো বেশ কিছু নতুন রেকর্ড।
  • ‘স্বপ্নের মতো ব্যাট করছে গাব্বার’
    ক্যারিয়ারের প্রথম ২৬৭ ম্যাচে সেঞ্চুরি ছিল না একটিও। সেই শিখর ধাওয়ানই রেকর্ড বইয়ে নাম লেখালেন পিঠেপিঠি সেঞ্চুরিতে। প্রথম ব্যাটসম্যান হিসেবে করলেন আইপিএলে টানা দুই ম্যাচে সেঞ্চুরি। এরপর তাকে নিয়ে চলছে স্তুতির জোয়ার। সেখানে মিশে থাকছে তার বিখ্যাত ডাক নাম ‘গাব্বার।’
  • টানা দুই সেঞ্চুরিতে ধাওয়ানের অনন্য কীর্তি
    ১৩ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২৬৭ ম্যাচে কোনো সেঞ্চুরি ছিল না তার। সেই শিখর ধাওয়ান পরের দুই ম্যাচে করলেন দুই সেঞ্চুরি! প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে এমন কীর্তি গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ধোনির দলকে হারিয়ে ধোনির উপহার পেলেন বাটলার
    ম্যান অব দা ম্যাচের ট্রফি জস বাটলার পেলেন। এরপর তিনি পেলেন আরেকটি অমূল্য উপহার। যে দলকে হারিয়েছেন, সেই দলের অধিনায়কের জার্সি! দারুণ ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসকে হারানোর পর মহেন্দ্র সিং ধোনির মাইলফলক ম্যাচের জার্সিটি পেয়েছেন বাটলার।
  • ধোনির ‘২০০’
    আইপিএলে মহেন্দ্র সিং ধোনির রয়েছে বেশ কয়েকটি রেকর্ড। এবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন এই কিপার-ব্যাটসম্যান। প্রথম ক্রিকেটার হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে ২০০ ম্যাচ খেলার কীর্তি গড়লেন তিনি।
  • ১৫ কোটির কামিন্সের শিকার ৯ ম্যাচে ৩ উইকেট
    আইপিএলের সব আসর মিলিয়ে সবচেয়ে দামি বিদেশি ক্রিকেটার প্যাট কামিন্স। নিলামে ১৫ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু চোখ কপালে তোলা অঙ্কের অর্থ যে আশায় খরচ করছে কলকাতা, অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার সেটির প্রতিদান দিতে পারছেন সামান্যই। তাতে কামিন্স নিজেও বেশ হতাশ।
  • ‘আইপিএলের সব আসরের সেরা ম্যাচ’
    সুপার ওভার মানেই যথেষ্ট রোমাঞ্চের উপকরণ। সেখানে এক ম্যাচেই যদি হয় দুটি সুপার ওভার! রুদ্ধশ্বাস উত্তেজনা ও নাটকীয়তায় ঠাসা তেমন এক ম্যাচই দেখা গেল আইপিএলে। মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের এই ম্যাচটিকে ব্রেট লি বলছেন, আইপিএলের সব আসর মিলিয়ে এখনও পর্যন্ত সেরা ম্যাচ। অস্ট্রেলিয়ার এই সাবেক ফাস্ট বোলারের সঙ্গে একমত আরও অনেকেই।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • নারাইনের বোলিং অ্যাকশনে ‘সমস্যা নেই’
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের আগে দারুণ এক সুসংবাদ পেল কলকাতা নাইট রাইডার্স। সুনিল নারাইনের বোলিং অ্যাকশনে কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সতর্ক করাদের তালিকা থেকেও নাম কেটে দেওয়া হয়েছে ক্যারিবিয়ান এই স্পিনারের।
  • তাণ্ডব চালিয়ে ডি ভিলিয়ার্স বললেন, ‘আমিও নার্ভাস হই’
    ২২ গজে যেদিন ছন্দে থাকেন এবি ডি ভিলিয়ার্স, তাকে মনে হয় অপ্রতিরোধ্য। চাপের লেশমাত্র দেখা যায় না তার ব্যাটিংয়ে। অথচ তিনিও নাকি চাপে পড়েন! নিজের দিনে তিনি পাত্তা দেন না দুনিয়ার কোনো বোলারকেই। কিন্তু নিজেই বলছেন, বোলারদের তিনি দারুণ সম্মান করেন।
  • সাড়ে ৭ হাজার রানের পর ধাওয়ানের প্রথম সেঞ্চুরি
    সময়ের হিসেবে সাড়ে ১৩ বছর। মাঠে নামার সংখ্যায় ২৬৮ ম্যাচ। সুদীর্ঘ এই সময়ে নামের পাশে জমা হয়েছে সাড়ে ৭ হাজার রান। এতটা পথ পেরিয়ে অবশেষে টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন শিখর ধাওয়ান।
  • ‘ডি ভিলিয়ার্সের সামনে কোনো বোলারই ব্যাপার নয়’
    এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে আরেকটি বিধ্বংসী ইনিংস, আবার তাকে নিয়ে চলছে স্তুতির জোয়ার। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের আরেকটি ম্যাচ জেতানো দুর্দান্ত ইনিংসের পর বিরাট কোহলি বলছেন, ডি ভিলিয়ার্স ছন্দে থাকলে পাত্তা পায় না কোনো বোলারই।
  • শোয়েবের রেকর্ড ভাঙতে চান নরকিয়া
    আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নরকিয়ার নজর এখন আরও উঁচুতে। দিল্লি ক্যাপিটালসের এই পেসার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান। ভাঙতে চান শোয়েব আখতারের রেকর্ড।
  • বুমরাহর উন্নতি করার তাড়নায় মুগ্ধ বন্ড
    একজন পেসারের মধ্য যে গুণগুলো দেখতে চান শেন বন্ড, এর সবই আছে জাসপ্রিত বুমরাহর মাঝে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচকে এসবের মধ্যে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে, এই পেসারের শেখার তাড়না। নিজেকে ছাপিয়ে যাওয়ার মানসিকতা।
  • কলকাতার নতুন অধিনায়ক মর্গ্যান
    কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন দীনেশ কার্তিক। আইপিএলের চলতি আসরের বাকি অংশে দলটিকে নেতৃত্ব দিবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • ‘বিগ ফোরের সবার চেয়ে ভালো ডি ভিলিয়ার্স’
    বিশ্ব ক্রিকেটের ‘বিগ ফোর’ নিয়ে আলোচনার শেষ নেই। একই প্রজন্মের সেরা চার ব্যাটসম্যানের মধ্যে এগিয়ে কে, বিতর্কও চলে নিত্য। কিন্তু সেই তালিকায় এবি ডি ভিলিয়ার্সের নাম উঠে আসে না দেখে প্রশ্ন তুললেন সাবেক নেদারল্যান্ডস অধিনায়ক পিটার বোরেন। ডি ভিলিয়ার্সকেই তিনি মনে করেন ওই তালিকার সবার চেয়ে ভালো।
  • ‘ইউনিভার্স বস কী নার্ভাস হতে পারে!’
    ব্যাটের পেছনে স্টিকারে বড় করে লেখা ‘দা বস।’ ফিফটির পর উদযাপনে সেই লেখার দিকেই ইঙ্গিত করে দেখালেন ক্রিস গেইল। সেটুকু না করলেও অবশ্য চলত। ‘ইউনিভার্স বস’ হিসেবেই তো তাকে চেনেন সবাই! ‘মহাবিশ্বের বস’ যিনি, তিনি তো আর নার্ভাস হতে পারেন না। ম্যাচ শেষে মজার ছলে সেটিই মনে করিয়ে দিলেন গেইল।
  • ২০০ ছুঁয়ে কোহলি বললেন ‘অবিশ্বাস্য’
    ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন। এবার ব্যাটিংয়ের বাইরে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন কোনো এক দলের হয়ে দুইশ ম্যাচ খেলার মাইলফলক।
  • ১৫৬ কিলোমিটারের গোলা ছুড়ে নরকিয়া বললেন, ‘জানতাম না’
    এবারের আইপিএলে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে বল নিয়মিতই করছেন আনরিক নরকিয়া। দিল্লি ক্যাপিটালসের দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার বুধবার ছাড়িয়ে গেলেন নিজেকেও। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে পেরিয়ে গেলেন ১৫৬ কিলোমিটার। এবারের আইপিএলে সবচেয়ে দ্রুতগতির ডেলিভারি সেটিই। ম্যাচের পর নরকিয়া বললেন, নিজেও জানতেন না এত গতিময় বোলিং করেছেন।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • ধোনির চিৎকারে ওয়াইড দিলেন না আম্পায়ার!
    অফ স্টাম্পের অনেকটা বাইরের বল। দুই হাত তুলে ওয়াইডের সঙ্কেত দিতে উদ্যত আম্পায়ার। উইকেটের পেছন থেকে চিৎকার  করে ও শরীরী ভাষায় আপত্তি জানালেন মহেন্দ্র সিং ধোনি। আম্পায়ার পল রাইফেলও হাত নামিয়ে ফেললেন। ওয়াইড নয়! আইপিএলের ম্যাচে এই কাণ্ড নিয়ে বিতর্ক চলছে তুমুল।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • ‘অতিমানব’ ডি ভিলিয়ার্সকে কোহলির কুর্নিশ
    উইকেট ছিল বেশ মন্থর। অন্য সব ব্যাটসম্যান রানের জন্য করলেন সংগ্রাম। সেখানে ঝড় তুললেন এবি ডি ভিলিয়ার্স। দলের প্রত্যাশা ছাড়িয়ে রান নিয়ে গেলেন দুইশর কাছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলির মতে, ‘অতিমানব’ ডি ভিলিয়ার্সের পক্ষেই কেবল এমন ইনিংস খেলা সম্ভব।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • টানা ২১ ম্যাচে উইকেট, রাবাদার অবিশ্বাস্য কীর্তি
    মাত্র ৪ ওভার বোলিংয়ের সুযোগ, টি-টোয়েন্টিতে তাই ম্যাচ প্রতি উইকেট নেওয়া বোলারদের জন্য কঠিন। সেই বাস্তবতাকে তুড়ি মেরে উড়িয়ে কাগিসো রাবাদা ছুটে চলেছেন অবিশ্বাস্য এক কীর্তি গড়ে। আইপিএলে টানা ২১ ম্যাচে উইকেটের দেখা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার!
  • বুমরাহর সুপার ওভারের পর ‘সুপার’ কোহলি
    এবারের আইপিএলের শুরুটা বেশ বাজে ছিল বিরাট কোহলির। যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। অনুশীলনে কিংবা ম্যাচে, ব্যাটিং করে পাচ্ছিলেন না স্বস্তি। এখন অবশ্য চেনা রূপে ফিরেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক জানিয়েছেন, জাসপ্রিত বুমরাহর বিপক্ষে খেলা সুপার ওভার তাকে ফিরিয়েছে কক্ষপথে।
  • আবার প্রশ্নবিদ্ধ নারাইনের বোলিং অ্যাকশন
    রুদ্ধশ্বাস ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে জয় এনে দেওয়ার আনন্দের পরপরই সুনিল নারাইন পেলেন দুঃসংবাদ। তার বোলিং অ্যাকশন নিয়ে আম্পায়ারদের সংশয় জেগেছে আবারও।
  • ১০ কোটি নয়, শেবাগের মতে ম্যাক্সওয়েলের দাম ১-২ কোটি
    আইপিএলের নিলামে প্রতিবারই বেশ চড়া মূল্য পান গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু পারফরম্যান্স যেন পর্বতের মুষিক প্রসব। প্রতিবারই একই চিত্র দেখে বেশ বিরক্ত বিরেন্দর শেবাগ। ম্যাক্সওয়েলের পেছনে আইপিএল দলগুলির টাকার বস্তা নিয়ে ছোটার কোনো কারণ খুঁজে পান না সাবেক ভারতীয় ব্যাটসম্যান। 
  • বিপিএলের পুরানকে মনে করে ভড়কে গিয়েছিলেন ওয়ার্নার
    আইপিএলে তারা প্রবল প্রতিপক্ষ, কিন্তু বিপিএলে ছিলেন সতীর্থ। দুবাইয়ের ২২ গজে যখন তাণ্ডব চালাচ্ছেন নিকোলাস পুরান, তখন ডেভিড ওয়ার্নারের মনে পড়ে গেল মিরপুর-সিলেটে পুরানের ঝড়। শেষ পর্যন্ত অবশ্য দুবাইয়ে পুরানকে থামিয়ে সহজেই জিতেছে ওয়ার্নারের দল।
  • কোহলি-রোহিতদের আগে ওয়ার্নারের ‘পঞ্চাশ’
    আইপিএলে সবচেয়ে বেশি রানের তালিকায় ডেভিড ওয়ার্নারের ওপরে আছেন রোহিত শর্মা, সুরেশ রায়না ও বিরাট কোহলি। তবে একটি মাইলফলকে সবার আগে পৌঁছে গেলেন ওয়ার্নার। আইপিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশটি পঞ্চাশ ছোঁয়া স্কোর এলো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের ব্যাট থেকেই।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • অসুস্থ বাবার চাওয়াতেই স্টোকসের ক্রিকেটে ফেরা
    অসুস্থ বাবার পাশে থাকতে ক্রিকেট থেকে অনেক দিন ধরে দূরে আছেন বেন স্টোকস। এই ইংলিশ অলরাউন্ডার আবার মাঠে ফিরতে যাচ্ছেন বাবার চাওয়া ও পরিবারের সবার প্রেরণাতেই।
  • বলে লালা লাগিয়ে কোহলির ‘মিলিয়ন ডলার’ প্রতিক্রিয়া
    বলে লালা লাগানোর পরই বিরাট কোহলি বুঝে ফেললেন ভুল করে ফেলেছেন। আত্মসমপর্ণের ভঙ্গিতে তখনই দুহাত ওপরে তুললেন, মুখে চওড়া হাসি। এই দৃশ্য দেখে মজা পেয়ে শচিন টেন্ডুলকার বললেন, কোহলির মিলিয়ন ডলারের প্রতিক্রিয়া!
  • মানকাড আউট নিয়ে অশ্বিনের ‘প্রথম ও শেষ’ হুঁশিয়ারি
    মানকাড আউট করতে কখনোই দ্বিধা করেন না রবিচন্দ্রন অশ্বিন। মাঠের বাইরেও এই আউটের পক্ষে বরাবরই সোচ্চার তিনি। সেই তিনিই কিনা এবার মানকাড না করে বাঁচিয়ে দিলেন অ্যারন ফিঞ্চকে! তবে এটাকে তার ভাবনায় পরিবর্তন ভাবার সুযোগ নেই, জানিয়ে দিলেন অশ্বিন নিজেই। ম্যাচ শেষে এই স্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।
  • ৯ হাজারে গেইলের পর দ্রুততম কোহলি
    আইপিএলে দলের হারের ম্যাচে ব্যক্তিগত একটি মাইলফলক স্পর্শ করলেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান পেরিয়েছেন ৯ হাজার রান। তার চেয়ে কম ইনিংস খেলে এই মাইলফলক ছুঁতে পেরেছেন কেবল ক্রিস গেইল।
  • এবার ‘মানকাড’ আউট করলেন না অশ্বিন
    রবিচন্দ্রন অশ্বিন বলেছিলেন, সুযোগ পেলে আবার ‘মানকাড’ আউট করবেন তিনি। মানা করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ রিকি পন্টিং। এই সূত্র ধরে আইপিএল শুরুর আগে হয়েছিল অনেক আলোচনা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এসেছিল মানকাড আউটের সুযোগ। তবে আউট না করে অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চকে সতর্ক করে দেন অশ্বিন।
  • আইপিএলে ফিক্সিংয়ের প্রস্তাব, তদন্ত শুরু
    আইপিএলের চলতি আসরে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন এক ক্রিকেটার। অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমেছে বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।
  • কোহলির ঘৃণা-ভালোবাসার ক্রিকেট
    ক্রিকেট কখনও কখনও ভালোবাসার প্রতিশব্দ, কখনও আবার যেন যন্ত্রণার আরেক নাম। আইপিএলে রানে ফেরার পর বিরাট কোহলি তুলে ধরলেন ক্রিকেট নিয়ে তার আনন্দ-বেদনার কাব্য।
  • ‘গলা শুকিয়ে যাচ্ছিল’ ধোনির
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষ দুই ওভারে বারবার বিরতি নিতে হচ্ছিল মহেন্দ্র সিং ধোনির জন্য। ৭ রানে হেরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক দিলেন এর অদ্ভূত ব্যাখ্যা। তার নাকি গলা শুকিয়ে যাচ্ছিল! 
  • ক্রিকেটে ফেরার পথে স্টোকস
    বাবার ক্যান্সারের সংবাদে ক্রিকেটে মনোযোগ হারানো বেন স্টোকস আবারও ফিরতে যাচ্ছেন মাঠে। আইপিএলে যোগ দিতে এরই মধ্যে নিউ জিল্যান্ড ছেড়েছেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার।
  • বলে লালা লাগিয়ে আলোচনায় উথাপা
    একসময় যেটি ছিল নিয়মিত চিত্র, এখন সেটিই বড় ঘটনা। বলে লালা লাগানো নিষিদ্ধ হলেও আইপিএলের ম্যাচে এই কাজ করে আলোচনার খোরাক জুগিয়েছেন রবিন উথাপা।
  • দিল্লি অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে হারের হতাশা তো আছেই, সঙ্গে জরিমানাও গুনতে হচ্ছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। মন্থর ওভার রেটের কারণে তাকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • ম্যাচ জিতিয়ে রশিদের কণ্ঠে মায়ের কথা
    প্রথম দুই ম্যাচে রশিদ খান নিতে পেরেছিলেন এক উইকেট। এবারের আইপিএলের তৃতীয় ম্যাচে এসে দেখা গেল আফগান এই লেগ স্পিনারের সেরাটা। দুর্দান্ত বোলিংয়ে সানরাইজার্স হায়দরাবাদকে জেতালেন রশিদ। ম্যান অব দা ম্যাচ হওয়ার পর তিনি স্মরণ করলেন প্রয়াত মাকে।
  • কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল
    আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।
  • নিজের অবিশ্বাস্য ফিল্ডিংয়ে বিস্মিত নন পুরান
    শচিন টেন্ডুলকার বলছেন, তার জীবনে দেখা সেরা ফিল্ডিং সেভ। যাকে অনেকে মনে করেন ক্রিকেট ইতিহাসের সেরা ফিল্ডার, সেই জন্টি রোডসের মতে এটি সর্বকালের সেরা সেভ। অথচ দুর্দান্ত সেই ফিল্ডিং সেভের নায়ক নিকোলাস পুরান বলছেন, নিজের ফিল্ডিংয়ে খুব একটা অবাক নন তিনি!
  • ছক্কা বৃষ্টির রোমাঞ্চে রাজস্থানের অবিশ্বাস্য জয়
    ক্রিকেটের উত্তেজনা, রোমাঞ্চ ও নাটকীয়তার রূপ দেখা গেল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। রান পাহাড় গড়েও জেতা হলো না কিংস ইলেভেন পাঞ্জাবের। শেষের দিকে বিস্ফোরক ব্যাটিংয়ে রান তাড়ার রেকর্ড গড়ে অবিশ্বাস্য এক জয় তুলে নিল রাজস্থান রয়্যালস।
  • ঝড় তুলে মায়াঙ্কের সেঞ্চুরি
    এবারের আইপিএলের প্রথম সেঞ্চুরি আসতে পারত মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সেদিন কাছে গিয়েও শেষ পর্যন্ত পারেননি। সেই ভুল এবার আর করেননি কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার। ঝড়ো ব্যাটিংয়ে পেয়েছেন তিন অঙ্কের দেখা।
  • পান্ডিয়ার বোলিংয়ে মুম্বাইয়ের ‘বাধা’
    চোট কাটিয়ে এক বছর পর মাঠে ফেরা হার্দিক পান্ডিয়া খেলছেন কেবল ব্যাটসম্যান হিসেবে। আইপিএলে এখনও বল হাতে পাননি এই পেস বোলিং অলরাউন্ডার। পান্ডিয়া চাইছেন বোলিং শুরু করতে। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের ক্রিকেট অপারেশন্স পরিচালক জহির খান জানিয়েছেন, তাকে নিয়ে কোনো ঝুঁকি নেওয়া হবে না। 
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • ‘গিলকে নিয়ে কথা বলছে গোটা বিশ্ব’
    শুবমান গিলের নান্দনিক ব্যাটিংয়ে মুগ্ধ ওয়েন মর্গ্যান বলছেন, এই তরুণের সঙ্গে ব্যাট করতে চান আবার। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যানকে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দেখতে চান কেভিন পিটারসেন। কলকাতার অধিনায়ক যিনি, সেই দিনেশ কার্তিকের উপলব্ধি, গোটা বিশ্বই কথা বলছে গিলকে নিয়ে। কার্তিকের চাওয়া, প্রত্যাশার ভারে যেন নুয়ে না পড়েন দারুণ সম্ভাবনাময় এই ব্যাটসম্যান।
  • ‘চ্যাম্পিয়ন’ স্যামসনকে নিয়ে বিস্মিত ওয়ার্ন
    সাঞ্জু স্যামসনের প্রতিভা ও সামর্থ্য নিয়ে বরাবরই বেশ উচ্চকিত শেন ওয়ার্ন। ভারতীয় এই ব্যাটসম্যানের প্রতি নিজের মুগ্ধতার কথা আবারও জানালেন অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি। তার চোখে স্যামসন একজন ‘চ্যাম্পিয়ন।’ এমন একজন ক্রিকেটারকে ভারতের হয়ে সব সংস্করণে দেখা যাচ্ছে না বলে ভীষণ অবাক ওয়ার্ন।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • বিরাট কোহলির শাস্তি
    দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা।
  • রাহুলের ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি
    লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়।
  • নিজেকেও চমকে দিয়েছেন ডি ভিলিয়ার্স
    এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে ঝড় ওঠা তো ক্রিকেটের সবচেয়ে নিয়মিত দৃশ্যগুলোর একটি। কিন্তু ৮ মাসের বিরতি তো চাট্টিখানি কথা নয়। এত লম্বা সময় পর খেলতে নেমে ঝড়ো ইনিংস খেলায় চমকে গেছেন ডি ভিলিয়ার্স নিজেই।
  • ‘শর্ট রান’ নিয়ে ম্যাচ রেফারির কাছে পাঞ্জাবের আবেদন
    আম্পায়ারের দেওয়া ‘শর্ট রানের’ সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে আবেদন করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচটি ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে হারে পাঞ্জাব। ফ্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী সতিশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।
  • ম্যান অব দা ম্যাচের দাবিদার যখন আম্পায়ার
    আম্পায়ারের ভুল সিদ্ধান্তে একটি রান কম পেল এক দল। রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত হলো ‘টাই।’ সুপার ওভারে গিয়ে সেই দলটি হেরেই গেল। না পাওয়া সেই ১ রানের আক্ষেপে পুড়তে হলো দলটিকে। এসব দেখে বিরেন্দর শেবাগ বলছেন, ম্যান অব দা ম্যাচের পুরস্কার দেওয়া উচিত ছিল আম্পায়ারকে।
  • বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করার চেষ্টায় রশিদ
    বল হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই ব্যাটসম্যানদের জন্য আতঙ্কের নাম রশিদ খান। নিজেকে আরও সমৃদ্ধ করতে নতুন একটি ডেলিভারি নিয়ে কাজ করছেন বলে জানালেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। যা আরও বেশি উইকেট পেতে সহায়তা করবে বলে মনে করছেন তিনি।
  • রোমাঞ্চ ছড়িয়ে শুরু আইপিএল
    প্রথম বলে বাউন্ডারি দিয়ে শুরু হওয়া আইপিএলের উদ্বোধনী ম্যাচ ছড়াল রোমাঞ্চ। মিলিত চেষ্টায় লড়াইয়ের পুঁজি গড়ল শিরোপাধারী মুম্বাই ইন্ডিয়ান্স। আম্বাতি রায়ডু ও ফাফ দু প্লেসির ব্যাটে জয় দিয়ে আসর শুরু করল চেন্নাই সুপার কিংস।
  • বুমরাহর ভক্ত ব্রেট লি
    মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা খুঁজে পাচ্ছেন না লাসিথ মালিঙ্গার বিকল্প। ব্রেট লি দেখিয়ে দিলেন, জাসপ্রিত বুমরাহ আছেন না! অস্ট্রেলিয়ার সাবেক এই গতি তারকার মতে, দুর্দান্ত বোলিং স্কিল দিয়ে মালিঙ্গার ঘাটতি পূরণ করে দিতে পারেন বুমরাহ।
  • ‘ধোনি সতেজ ও খেলায় ফিরতে প্রস্তুত’
    ২০১৯ বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে। ১৪ মাস বিরতির পর ৩৯ বছর বয়সী এক জনকে নিয়ে সংশয় জাগাই স্বাভাবিক। তবে মহেন্দ্র সিং ধোনিকে ভালো করে জানেন বলে কোনো দ্বিধা নেই স্টিভেন ফ্লেমিংয়ের। চেন্নাই সুপার কিংস কোচ নিশ্চিত, একটুও মরচে ধরেনি ধোনির খেলায়। বরং লম্বা বিরতিতে দলের অধিনায়ক সতেজ হয়ে মাঠে ফিরতে প্রস্তুত বলে মনে করেন তিনি।
  • বদ্ধ জীবনেও সবার হাসিমুখ দেখছেন কোহলি
    ইচ্ছে হলেই বাইরে যাওয়ার সুযোগ নেই। কোনো রেস্টুরেন্টে যাওয়া কিংবা মাঠ ও ক্রিকেটের বাইরে ঘুরে বেড়িয়ে ফুরফুরে হওয়ার উপায় নেই। তবে কঠিন সময়ের এই বাস্তবতা ক্রিকেটাররা মেনে নিয়েছেন বলেই জানালেন বিরাট কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বলছেন, পরিস্থিতিকে সাদরেই গ্রহণ করেছেন তার দলের সবাই।
  • মালিঙ্গার তুলনীয় কাউকে দেখেন না রোহিত
    শুরুতে উইকেট প্রয়োজন? লাসিথ মালিঙ্গা আছেন। মাঝে ব্রেক থ্রু চাই? মালিঙ্গার দিকেই চোখ। শেষ দিকে রান আটকানো ও উইকেট নেওয়া, প্রবল চাপের কোনো সময়, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া মুহূর্ত, এই যাবতীয় সমস্যার সমাধান হিসেবে রোহিত শর্মার কাছে এতদিন ছিলেন মালিঙ্গা। কিন্তু এই শ্রীলঙ্কান কিংবদন্তি নেই এবারের আইপিএলে। মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিতের অকপট স্বীকারোক্তি, এই ঘাটতি পূরণ হওয়ার নয়।
  • আইপিএলে অনেক ‘স্যালুট’ দিতে চান কটরেল
    বোলিং দিয়ে যতটা, শেলডন কটরেল সম্ভবত তার চেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন উদযাপন দিয়ে। উইকেট পেলেই সামরিক কায়দায় খানিকটা মার্চপাস্ট করে ঠুকে দেন স্যালুট! এবারের আইপিএলে নিজের সেই উদযাপন অনেকবার দেখাতে চান এই ক্যারিবিয়াস পেসার, স্মরণীয় করে রাখতে চান নিজের প্রথম আইপিএল।
  • ফিলিপির ব্যাটিংয়ে নিজেকে খুঁজে পান ডি ভিলিয়ার্স
    মাত্র কদিন আগেই জশ ফিলিপির ভয়ডরহীন মানসিকতার উচ্ছ্বসিত প্রশংসা করলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট। এবার ফিলিপি বড় প্রেরণার রসদ পেলেন বিশ্ব ক্রিকেটের আরেক গ্রেটের কাছ থেকে। অস্ট্রেলিয়ার এই তরুণ কিপার-ব্যাটসম্যানের ব্যাটিংয়ে তরুণ বয়সের নিজের ব্যাটিংয়ের ছায়া দেখেন বলে জানালেন এবি ডি ভিলিয়ার্স।
  • আবারও রাজস্থান রয়্যালসের মেন্টর ওয়ার্ন
    আইপিএলের ত্রয়োদশ আসরেও শেন ওয়ার্নের সঙ্গে সম্পর্ক ধরে রেখেছে রাজস্থান রয়্যালস। অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তিকে টানা দ্বিতীয়বার শুভেচ্ছা দূত ও মেন্টর হিসেবে নিযুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি।
  • স্লোয়ার ডেলিভারির নতুন চমক আনছেন ব্রাভো
    করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতিতে নতুন এক ধরনের স্লোয়ার ডেলিভারি নিয়ে কাজ করেছেন ডোয়াইন ব্রাভো। এবারের আইপিএলেই নিজের সেই ঝলক দেখাতে চান ক্যারিবিয়ান অলরাউন্ডার। এই আসরে ভাঙতে চান নিজের রেকর্ডও।
  • কোচ হেসনের যখন আক্ষেপ ক্রিকেটার হেসনকে নিয়ে
    বিশ্ব ক্রিকেটের সেরা কোচদের একজন মনে করা হয় মাইক হেসনকে। অথচ শীর্ষ পর্যায়ে কখনও ক্রিকেট খেলেননি তিনি, কোচিংয়ে সম্পৃক্ত হয়েছিলেন মাত্র ২২ বছর বয়সেই। খেলোয়াড়ী জীবন এত দ্রুত শেষ করা নিয়ে এমনিতে হতাশা নেই কিউই এই কোচের। তবে খানিকটা আক্ষেপ মাথাচাড়া দেয় তখনই, যখন দেখেন নিষ্প্রাণ উইকেটে হয় খেলা!
  • আইপিএলে যুক্তরাষ্ট্রের প্রথম ক্রিকেটার আলি খান
    যুক্তরাষ্ট্রের ক্রিকেটারদের জন্য আইপিএলে দল পাওয়া অনেকটা স্বপ্নের মতো। সেই স্বপ্ন সত্যি হতে চলছে আলি খানের। দেশটির প্রথম খেলোয়াড় হিসেবে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে যোগ দিতে যাচ্ছেন এই পেসার।
  • ৬০ বলেই ডাবল সেঞ্চুরি করতে পারেন রাসেল!
    টি-টোয়েন্টি ক্রিকেটে গোটা দল মিলে দুইশ রান করাও বেশ কষ্টসাধ্য ব্যাপার। সেখানে একজনই যদি করে ফেলেন ডাবল সেঞ্চুরি! ২০ ওভারের ক্রিকেটে এখনও পর্যন্ত এই কীর্তি গড়তে পারেননি কেউ। তবে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ও সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ডেভিড হাসি বলছেন, ৬০ বল খেলার সুযোগ পেলে দুইশ করে ফেলবেন আন্দ্রে রাসেল।
  • আইপিএলে নেই হরভজনও
    আইপিএল শুরুর আগে আরেকটি ধাক্কা খেল চেন্নাই সুপার কিংস। সুরেশ রায়নার পর ফ্র্যাঞ্চাইজিটির দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন হরভজন সিং।
  • এবারের আইপিএলে নেই মালিঙ্গা
    বোলিং আক্রমণের গুরুত্বপূর্ণ অস্ত্র লাসিথ মালিঙ্গাকে পাচ্ছে না মুম্বাই ইন্ডিয়ান্স। ব্যক্তিগত কারণে এবারের আইপিএল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন শ্রীলঙ্কার এই অভিজ্ঞ পেসার।
  • নন-স্ট্রাইকারের ‘প্রতারণা’ ঠেকাতে পন্টিংয়ের প্রস্তাব
    বোলার বল করার আগে নন-স্ট্রাইকার ব্যাটসম্যানের লাইন ছেড়ে বেরিয়ে যাওয়া প্রতারণার শামিল বলে মনে করেন রিকি পন্টিং। কিংবদন্তি এই ব্যাটসম্যান পাশাপাশি এটিও বলছেন, ওই ব্যাটসম্যানকে রান আউট করাও কোনো আদর্শ উপায় নয়। দুটি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে,  ব্যাটসম্যানের ‘প্রতারণা’ ধরা পড়লে ব্যাটিং দলের রান কেটে নেওয়ার নিয়ম করা যেতে পারে।
  • লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।
  • এবারের আইপিএল শেষ রায়নার
    আইপিএলের পুরো আসরেই সুরেশ রায়নাকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস। ব্যক্তিগত কারণে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • চেন্নাই সুপার কিংসে করোনাভাইরাসের ছোবল
    শুরুর আগে বড় একটা ধাক্কা খেল আইপিএল। চেন্নাই সুপার কিংসের অন্তত ১০ জনের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
  • করোনাভাইরাসে আক্রান্ত রাজস্থানের ফিল্ডিং কোচ
    করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগনিক। আপাতত আগামী সপ্তাহে মুম্বাইয়ে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না দলটির সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • আইপিএলের সঙ্গে ভিভোর চুক্তি স্থগিত
    অনেক আলোচনা-সমালোচনার পর একটা আপাত সমাধান বের করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ভিভো মোবাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি স্থগিত করেছে তারা। ফলে ২০২০ সালের আইপিএলের টাইটেল স্পন্সর থাকছে না চীনা কোম্পানিটি।
  • আইপিএল না খেলায় আক্ষেপ নেই স্টার্কের
    করোনাভাইরাস পরিস্থিতিতে এবার আইপিএলের সময় বদলে গেছে। তবে মিচেল স্টার্কের ভাবনা বদলায়নি। এবারের আইপিএলে না খেলার আগের সিদ্ধান্তেই অটল অস্ট্রেলিয়ার পেস তারকা। এই সময়টায় তিনি ব্যস্ত থাকবেন জাতীয় দলের জন্য নিজেকে প্রস্তুত রাখতে।
  • আইপিএলকে ভারত সরকারের সবুজ সংকেত
    প্রায় সব ঠিক হয়েই ছিল। সরকারের অনুমতি পাওয়ার ব্যাপারে একরকম নিশ্চিত ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। মিলেছে দেশটির সরকারের সবুজ সংকেত। আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর।  
  • আইপিএলে মাঠে দর্শক রাখার ভাবনা
    মাঠে বসে আইপিএলের খেলা উপভোগ করতে দর্শকদের সুযোগ করে দিতে চায় এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে তা সংযুক্ত আরব আমিরাতের সরকারের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন ইসিবির সেক্রেটারি মুবাশশির উসমানি।
  • আইপিএলের শুরুর তারিখ চূড়ান্ত
    আইপিএলের ভেন্যু নিশ্চিত করা হয়েছিল আগেই, অপেক্ষা ছিল সুনির্দিষ্ট সময়সূচির। এবার জানানো হলো সেটাও। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর। ফাইনাল ৮ নভেম্বর।
  • উইলিয়ামসনদের আইপিএলে যেতে হবে ‘নিজ দায়িত্বে’
    করোনাভাইরাসের এই কঠিন সময় আইপিএলে অংশ নেওয়ার জন্য ক্রিকেটারদের অনাপত্তিপত্র দিতে প্রস্তুত নিউ জিল্যান্ড ক্রিকেট। তবে তাদের স্বাস্থ্য সুরক্ষার দায়ভার নেবে না দেশটির ক্রিকেট বোর্ড।
  • সংযুক্ত আরব আমিরাতে এবারের আইপিএল
    গত কিছুদিন ধরে চলা গুঞ্জন সত্যি হলো। ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের ত্রয়োদশ আসর বসবে সংযুক্ত আরব আমিরাতে।
  • ৪৮০০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডের
    ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেওয়ায় সাবেক ফ্র্যাঞ্চাইজিটির মালিক কোম্পানি ডেকান ক্রনিক‍্যাল হোল্ডিংসকে (ডিসিএইচএল) ৪ হাজার আটশ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের।
  • ‘আইপিএলের চেয়ে বোলিংয়ের মান ভালো পিএসএলে’
    আইপিএলের বয়স পেরিয়ে গেছে এক যুগ। জাঁকজমক ও বিশালতায় ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের ধারেকাছেও নেই পিএসএল। তবে একটি দিক থেকে পাকিস্তানের টুর্নামেন্টটি এগিয়ে আছে বলে মনে করেন ওয়াসিম আকরাম। কিংবদন্তি পাকিস্তানি পেসারকে বিদেশি ক্রিকেটাররা বলেছেন, আইপিএলের চেয়ে বোলিংয়ের মান ভালো পিএসএলে।
  • 'বিশ্বকাপের শূন্যস্থানে আইপিএল দারুণ হবে'
    আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য নিয়ে আছে অনিশ্চয়তা। করোনাভাইরাস পরিস্থিতিতে শেষ পর্যন্ত টুর্নামেন্টটি পিছিয়ে গেলে এবং সেই সময়ে আইপিএল মাঠে গড়ালে দারুণ হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।
  • বিশ্বকাপের পরই সেরা আইপিএল!
    আইপিএলকে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বলে একবাক্যে মেনে নেন অনেকেই। কিন্তু তাই বলে, আন্তর্জাতিক-ঘরোয়া সব মিলিয়ে এটি বিশ্বের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট! জস বাটলার অন্তত তাই মনে করেন। ইংলিশ কিপার-ব্যাটসম্যানের মতে, বিশ্বকাপের পর বিশ্ব ক্রিকেটের সেরা টুর্নামেন্ট আইপিএল।
  • এশিয়া কাপ সরিয়ে আইপিএল, মানবে না পাকিস্তান
    অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া আইপিএল সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। এতেই বেঁধেছে গোল। সেই সময়ে যে হওয়ার কথা এশিয়া কাপ টি-টোয়েন্টি। আইপিএলের জন্য এই টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার একটা ভাবনা আছে। এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পাকিস্তান।
  • ‘অনির্দিষ্টকালের’ জন্য পেছাল আইপিএল
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দ্বিতীয় দফায় পেছাল আইপিএল। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটির ত্রয়োদশ আসর।
  • ‘এপ্রিলে সম্ভব নয় আইপিএল’
    করোনাভাইরাসের প্রার্দুভাবে আইপিএল যে আবারও পিছিয়ে যাবে, তা একরকম নিশ্চিতই। তেমন ইঙ্গিত দিলেন টুর্নামেন্ট কমিটির সাবেক চেয়ারম্যান রাজিব শুক্লাও। জানালেন, আইপিএল নিয়ে এখনও কোনো প্রস্তুতিই নেওয়া হয়নি।
  • আইপিএল দর্শকশূন্য স্টেডিয়ামে চান কামিন্স
    করোনাভাইরাসের প্রকোপে পিছিয়ে যাওয়া আইপিএল দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজনের পরামর্শ দিয়েছেন প্যাট কামিন্স। দর্শকদের সুরক্ষার জন্য এমন প্রস্তাব দিয়েছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • করোনাভাইরাস: পিছিয়ে গেল আইপিএল
    করোনাভাইরাসের প্রভাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পেছানো হয়েছে ভারতের ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের ত্রয়োদশ আসর।
  • শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল শেষ আর্চারের
    শঙ্কা ছিল। সেটিই এবার সত্যি হলো। চোটের কারণে আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন জফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার খেলতে পারবেন না এ বছরের আইপিএলেও।
  • মুশফিকের পর দল পেলেন না মুস্তাফিজও
    একসময় তিনি ঝড় তুলেছিলেন আইপিএলে। সময়ের পরিক্রমায় সেই মুস্তাফিজুর রহমান এখন হারিয়ে খুঁজছেন নিজেকে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে খুঁজে নিল না কোনো দলও। আইপিএলের নিলামে অবিক্রীত থেকে গেলেন মুস্তাফিজ। এর আগে নিলামে নাম উঠলেও দল পাননি বাংলাদেশের মুশফিকুর রহিম।
  • আইপিএলে দল পেলেন না মুশফিক
    প্রাথমিক তালিকায় না থাকলেও নিলামের চূড়ান্ত তালিকায় রাখা হয়েছিল মুশফিকুর রহিমকে। তাতে বোঝা গিয়েছিল, তাকে নিয়ে আগ্রহ আছে কোনো দলের। কিন্তু নিলামে সেটির প্রতিফলন পড়ল না। আইপিএলের নিলামে কোনো দল আগ্রহ দেখাল না বাংলাদেশের অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানকে নিয়ে।
  • আইপিএলে কামিন্সের ১৫ কোটি, ম্যাক্সওয়েল ১১ কোটি
    নিলামের আগেই দুজন ছিলেন আগ্রহের কেন্দ্রে। তাদেরকে দলে পাওয়ার লড়াই জমবে তুমুল, অনেকটাই ছিল অনুমিত। তবে টাকার অঙ্ক যে উচ্চতা স্পর্শ করল, সেটি ছিল হয়তো অনেকের ধারণার বাইরে। ১৫ কোটি ৫০ লাখ রুপিতে প্যাট কামিন্সকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ১০ কোটি ৭৫ লাখ রুপিতে গ্লেন ম্যাক্সওয়েলকে দলে টেনেছে কিংস ইলেভেন পাঞ্জাব।
  • আইপিএলের নিলামে মুশফিক
    গতবারের নিলামে ছিলেন অবিক্রীত। এবারও প্রাথমিক তালিকায় ছিল না তার নাম। তবে ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহের কারণে আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় আছেন মুশফিকুর রহিম।
  • আইপিএল খেলতে চান বাংলাদেশের ৬ ক্রিকেটার
    আইপিএলের আগামী আসরে খেলতে আগ্রহী বাংলাদেশের ৬ জন ক্রিকেটার। এবারের নিলামে নিজের নাম তুলতে আগ্রহীদের তালিকা সোমবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। বিদেশি ২৫৮ জন ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে আছেন আধ ডজন ক্রিকেটার।
  • সাকিবকে ছেড়ে দিল হায়দরাবাদ
    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের আগামী আসরকে সামনে রেখে এই বাংলাদেশি অলরাউন্ডারসহ পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে দলটি।
  • সানরাইজার্স হায়দরাবাদের কোচ হচ্ছেন বেলিস
    ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস আইপিএলের আগামী আসরে সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব নিবেন।
  • ব্যাটিং-বোলিংয়ে অনুজ্জ্বল সাকিব
    ব্যাটিংয়ে শেষটায় নেমে তেমন কিছু করতে পারেননি সাকিব আল হাসান। বল হাতে প্রথম দুই ওভারে আঁটসাঁট বোলিংয়ের পর নিয়েছিলেন একটি উইকেট। তবে দিন শেষে ব্যাটে-বলে নিজের মানের কাছাকাছি যেতে পারেননি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। হেরে গেছে রাজস্থান রয়্যালসের কাছে।
  • উইকেটশূন্য সাকিব, হায়দরাবাদের হার
    লম্বা সময় পর একাদশে ফেরা সাকিব আল হাসান বোলিংয়ে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। শেন ওয়াটসনের বিস্ফোরক ব্যাটিংয়ে জিতেছে চেন্নাই সুপার কিংস।
  • সুখকর হলো না সাকিবের ফেরা
    চোট কাটিয়ে মাঠে নেমে প্রথম ওভারেই উইকেট। সাকিব আল হাসানের মাঠে ফেরার শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু সময়ের সঙ্গে হারিয়ে গেল ধার। ভালো হলো না শেষটা। আন্দ্রে রাসেলের খুনে ব্যাটিংয়ে হারল সাকিবের দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • জন্মদিনে মাঠে ফিরলেন সাকিব
    জীবনের ইনিংসে পূর্ণ হলো ৩২ বছর। নিজের জন্মদিনে সাকিব আল হাসান পেলেন আরেকটি স্বস্তির খবর। জায়গা পেয়েছেন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের প্রথম ম্যাচের একাদশে। আঙুলের চোট কাটিয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফিরছেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • সাকিবকে ধরে রাখল হায়দরাবাদ
    আইপিএলে নতুন দলের হয়ে প্রথম মৌসুমে ভালো পারফরম্যান্স দেখানোর পুরস্কার পেলেন সাকিব আল হাসান। আগামী মৌসুমের জন্যও বাংলাদেশের অলরাউন্ডারকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • সফলতম আইপিএলে সাকিবের অতৃপ্তি ব্যাটিং
    দল আস্থা রেখেছিল তার ওপর। তিনি প্রতিদান দিয়েছেন অনেকটাই। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম মৌসুমে নিজের আইপিএল ক্যারিয়ারের সেরা মৌসুম কাটিয়েছেন সাকিব আল হাসান। টুর্নামেন্ট শেষে পেছন ফিরে তাকিয়ে তার একটিই অতৃপ্তি, আরেকটু ভালো করা যেত ব্যাটিংয়ে।
  • সাকিবদের হারিয়ে চেন্নাইয়ের শিরোপা
    এবারের আসরে সানরাইজার্স হায়দরাবাদের কাছে অজেয়ই থেকে গেল চেন্নাই সুপার কিংস। ফাইনালে সাকিব আল হাসানদের সহজেই হারিয়ে আইপিএলের শিরোপা জিতেছে দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা দলটি।
  • কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবরা
    সুনিল নারাইনকে টানা দুই চার হাঁকিয়ে ঝড়ের আভাস দিলেন সাকিব আল হাসান। কিন্তু পরেই ফিরে গেলেন দুর্ভাগ্যজনক রান আউট হয়ে। সাকিবের অসমাপ্ত কাজ শেষ করলেন রশিদ খান। বোলিংয়েও বড় অবদান রাখলেন এই স্পিন জুড়ি। তাদের নৈপুণ্যে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে ফাইনালে উঠল সানরাইজার্স হায়দরাবাদ।
  • ফাইনালের প্রথম সুযোগ হারাল সাকিবরা
    ব্যাটিংয়ে শুরুটা ভালো হলেও বেশিদূর যেতে পারলেন না সাকিব আল হাসান। বোলিংয়ে প্রথম ওভারটা ভালো হলেও পরেরটা হয়ে গেল খরুচে। ব্যাটে বলে তার ব্যর্থতার দিনে ফাইনালে উঠার প্রথম লড়াইয়ে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। দুর্দান্ত এক ইনিংস খেলে চেন্নাই সুপার কিংসকে ফাইনালে নিয়ে গেছেন ফাফ দু প্লেসি।  
  • ৭ ম্যাচ পর ফিরে উইকেটশূন্য মুস্তাফিজ
    মিচেল ম্যাকক্লেনাগানের চোটে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের বাঁচা-মরার ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তবে ৭ ম্যাচ পর একাদশ ফিরে পাননি কোনো উইকেট। জিততে পারেনি তার দলও। দিল্লির কাছে হেরে আইপিএল থেকে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • কলকাতার কাছে সাকিবদের হার
    দুই দলের আগের দেখায় ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ব্যবধান গড়ে দিয়েছিলেন। সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এবার আর খুব ভালো কিছু করতে পারেননি সাকিব আল হাসান। হারও এড়াতে পারেননি তার বর্তমান দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • রানের পাহাড় তাড়ায় সাকিবদের হার
    দারুণ বোলিং করলেন রশিদ খান। আরেকটি দুর্দান্ত ইনিংস খেললেন কেন উইলিয়ামসন। কিন্তু শেষরক্ষা হল না সানরাইজার্স হায়দরাবাদের। রানের পাহাড় তাড়ায় পারল না সাকিব আল হাসানের দল। এবি ডি ভিলিয়ার্স, মইন আলির ঝড়ো ব্যাটিংয়ে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • রাইডুর সেঞ্চুরিতে চেন্নাইয়ের কাছে আবার হারল সাকিবরা
    চেন্নাই সুপার কিংসের সঙ্গে এবারও পেরে উঠল না সানরাইজার্স হায়দরাবাদ। মাঝে টানা ছয় জয়ের পর আবার মহেন্দ্র সিং ধোনিদের কাছে হেরে গেছে দলটি। চেন্নাইয়ের জয়ে সবচেয়ে বড় অবদান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া অম্বাতি রাইডুর।
  • দারুণ বোলিংয়ে সাকিবের ২ উইকেট
    নিজের শেষ ওভারে দিয়েছেন ১৩ রান। বোলিং ফিগার তারপরও দারুণ। প্রথম তিন ওভারে যে সাকিব আল হাসান ছিলেন দুর্দান্ত! আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের জয়ে বল হাতে আবারও উজ্জ্বল সাকিব।
  • হায়দরাবাদের রোমাঞ্চকর জয়ে ব্যাটে-বলে উজ্জ্বল সাকিব
    কম রানের পুঁজি নিয়ে জেতাকে অভ্যাসে পরিণত করে ফেলা সানরাইজার্স হায়দরাবাদের এবারের শিকার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে বিরাট কোহলির দলকে হারাতে ব্যাটে-বলে অবদান রেখেছেন সাকিব আল হাসান।
  • দিল্লিকে হারিয়ে শীর্ষে সাকিবরা
    দিনের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে সবার উপরে উঠে এসেছিল চেন্নাই সুপার কিংস। পরের ম্যাচে দিল্লি ডেয়ারডেভিলসকে হারিয়ে শীর্ষে ফিরেছে সানরাইজার্স হায়দরাবাদ।
  • আইপিএলের শীর্ষে সাকিবরা
    প্রথম বলে চার হাঁকিয়ে শুরুটা দারুণ ছিল সাকিব আল হাসানের। তবে ফিরে যান খানিক পরেই। ব্যাটিংয়ে আরেকটি সুযোগ হারানোর দিনে বোলিংয়ে পাননি কোনো উইকেট। তবে রাজস্থান রয়্যালসকে হারিয়ে শীর্ষে উঠে এসেছে তার দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • হায়দরাবাদের দারুণ জয়ে উজ্জ্বল সাকিব
    বড় ইনিংসের চাওয়া পূরণ হয়নি এদিনও। তবে ব্যাট হাতে গড়েছেন দলকে বিপর্যয় থেকে উদ্ধার করা জুটি। বল হাতে দুটি গুরুত্বপূর্ণ উইকেট। সানরাইজার্স হায়দরাবাদের দারুণ জয়ে আবারও উজ্জ্বল সাকিব আল হাসান।
  • ‘কিভাবে ৩০০ উইকেট হয়ে গেল, নিজেও বুঝলাম না’
    মাত্র পঞ্চম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মঙ্গলবার রাতে। ৪ হাজার রান হয়ে গিয়েছিল আগেই। এই দুইয়ের ‘ডাবল’ কীর্তি এতদিন ছিল মাত্র আর এক জন ক্রিকেটারের। অসাধারণ ডাবল অর্জনের পরদিন মুম্বাই থেকে হায়দরাবাদে ফেরার পথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বললেন সাকিব আল হাসান। জানালেন তার অর্জনের অনুভূতি; নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে এবারের আইপিএল অভিযান নিয়ে অনেক কিছু।
  • মুস্তাফিজদের আবারও হারাল সাকিবরা
    দুই দলের প্রথম লড়াইয়ে দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি শেষ বলে জিতে নিয়েছিল সাকিব আল হাসানের দল। মুস্তাফিজ খারাপ করলেন না আবারও। তুলনায় আরেকটু ভালো বোলিং করলেন সাকিব। ফিরতি লড়াইও জিতে নিল সাকিবের দল।
  • ৩০০ ছুঁয়ে সাকিবের ডাবল
    ক্ষণ গণনা চলছিল। সেটিকে দীর্ঘায়িত করে টানা দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। অবশেষে অপেক্ষার অবসান। সাকিব আল হাসান স্পর্শ করলেন টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট। পূরণ করলেন অসাধারণ এক ডাবলও। টি-টোয়েন্টিতে ৪ হাজার রান করা ও ৩০০ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় অলরাউন্ডার সাকিব।
  • আবার শেষ ওভারে হারল মুস্তাফিজরা
    ব্যাটিংয়ে শেষটায় তালগোল পাকানো মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিংয়েও একই চিত্র। আরও একবার শেষের এলোমেলো বোলিংয়ে তীরে এসে তরী ডুবল শিরোপাধারীদের। কৃষ্ণাপ্পা গৌতমের বিস্ফোরক ব্যাটিংয়ে দারুণ এক জয় পেল রাজস্থান রয়্যালস।
  • ওয়াটসনের বিস্ফোরক সেঞ্চুরি
    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেক দিন। তবে ব্যাটের ধার এখনও খুব কম নয়। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় ঝড় তোলেন মাঝেমধ্যেই। শুক্রবার আইপিএলে যেন ফিরে গেলেন নিজের সেরা সময়ে। উপহার দিলেন ঝড়ো এক সেঞ্চুরি।
  • বোলিংয়ে বিবর্ণ সাকিব, গেইলের সেঞ্চুরি
    মাত্র একটি উইকেট পেলেই অসাধারণ এক ডাবলের অধিকারী হতেন সাকিব আল হাসান। তবে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথমবারের মতো উইকেটশূন্য থাকায় অপেক্ষা বেড়েছে এই অলরাউন্ডারের। বোলিংয়ে তার বিবর্ণ দিনে ঝড় তুলে দারুণ এক সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে মুম্বাইয়ের প্রথম জয়
    আগের তিন ম্যাচেই উইকেট নিয়েছিলেন। কিন্তু হেরেছিল দল। চতুর্থ ম্যাচে এসে উইকেটশূন্য মুস্তাফিজুর রহমান। ছিলেন ভীষণ খরুচেও। তবে এই ম্যাচেই মৌসুমে প্রথম জয়ের দেখা পেল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • অসাধারণ এক ডাবলের সামনে সাকিব
    এবারের আইপিএল শুরুর আগে দুটি মাইলফলকের হাতছানি ছিল সাকিব আল হাসানের সামনে। একটির দেখা পেয়ে গেছেন। আরেকটি থেকে আছেন স্রেফ এক পা দূরে। সেটি হয়ে গেলেই সাকিব পূরণ করবেন টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ এক ডাবল।
  • পুরোনো দলের বিপক্ষে ব্যাটে-বলে নায়ক সাকিব
    সাকিব আল হাসানের জন্য ম্যাচটি ছিল আইপিএলে ঘরে ফেরার মত। আইপিএলে নিজের আগের সব মৌসুমে খেলেছেন কলকাতা নাইট রাইডার্সে। ইডেন গার্ডেনস ছিল ঘরের মাঠ। নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সেই ইডেনে ফেরাটাকে ব্যাটে-বলে রাঙালেন সাকিব। পুরোনো দলের বিপক্ষে নতুন দলের জয়ের মূল নায়ক তিনিই।
  • আশা জাগিয়েও পারলেন না মুস্তাফিজ
    শেষ ওভারে তার দুই বলে হাত থেকে অনেকটাই ফসকে গিয়েছিল ম্যাচ। এর পরের তিন বলেই আবার জেগেছিল রোমাঞ্চ। তবে শেষ বলে রান আটকাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। পারল না তাই মুম্বাই ইন্ডিয়ান্সও। দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলে দিল্লি ডেয়ারডেভিলসকে জেতালেন জেসন রয়।
  • মুস্তাফিজের জাদুকরী বোলিংয়েও সাকিবদের রুদ্ধশ্বাস জয়
    জয়ের জন্য ১২ বলে প্রয়োজন তখন ১২ রান। অসাধারণ এক ওভারে মাত্র এক রান দিয়ে মুস্তাফিজুর রহমান নিলেন দুটি উইকেট। ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চিত উচ্চারণ ‘ম্যাজিশিয়ান মুস্তাফিজ’। কিন্তু সেই জাদুকরী বোলিংয়েও শেষ রক্ষা হলো না মুম্বাইয়ের। শেষ বলের নাটকীয়তায় শেষ হাসি সাকিব আল হাসানদের। রুদ্ধশ্বাস জয় সানরাইজার্স হায়দরাবাদের।
  • হায়দরাবাদের জয়ে বোলিংয়ে উজ্জ্বল সাকিব
    আইপিএলে নিজের নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম ম্যাচে বোলিংয়ে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনার আঁটসাঁট বোলিংয়ে নিয়েছেন ২ উইকেট।
  • রাহুলের ব্যাটে আইপিএলের দ্রুততম ফিফটি
    এবারের আইপিএলের প্রথম দিনে ঝড় তুলেছিলেন ডোয়াইন ব্রাভো। দ্বিতীয় দিনে লোকেল রাহুলের ব্যাটে উঠল টর্নেডো। কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার গড়লেন আইপিএলে দ্রুততম ফিফটি রেকর্ড।
  • শেষ ওভারের রোমাঞ্চে মুস্তাফিজদের হার
    বিস্ফোরক এক ইনিংস খেলে ম্যাচের চিত্রটা পাল্টে দিলেন ডোয়াইন ব্রাভো। তবে নতুন দল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেকে নায়ক হওয়ার সুযোগ ছিল মুস্তাফিজুর রহমানের সামনে। রোমাঞ্চকর শেষ ওভারে দলকে জয় এনে দিতে পারেননি বাঁহাতি এই পেসার। তাকে ছক্কা-চার হাঁকিয়ে চেন্নাই সুপার কিংসকে দারুণ এক জয় এনে দেন কেদার যাদব।
  • ২ কোটি ২০ লাখ রুপিতে মুম্বাইয়ে মুস্তাফিজ
    আইপিএলের এবার নতুন দল পেয়েছেন সাকিব আল হাসান। নতুন ঠিকানায় যাচ্ছেন বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানও। বাংলাদেশের বাঁহাতি পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ২ কোটি রুপিতে সানরাইজার্সে সাকিব
    আইপিএল ক্যারিয়ারের শুরু থেকে সাত মৌসুম কলকাতা নাইট রাইডার্সে থাকা সাকিব আল হাসান এবার খেলবেন নতুন দলে। ২ কোটি রুপিতে বাংলাদেশের অলরাউন্ডারকে দলে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।
  • ১৭ কোটি রূপি পারিশ্রমিকে কোহলির রেকর্ড
    বিরাট কোহলিকে ধরে রাখা অনুমিতই ছিল। তবে খুব সহজে সেটি হয়নি। পারিশ্রমিকের রেকর্ড গড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু নিশ্চিত করেছে ভারতীয় অধিনায়ককে ধরে রাখা। আইপিএল ইতিহাসের সবচেয়ে দামি ক্রিকেটার হতে যাচ্ছেন কোহলি।
  • সাকিবকে ধরে রাখেনি কলকাতা
    আগের স্কোয়াড থেকে ধরে রাখা যাবে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার। তাদের মধ্যে বিদেশি থাকতে পারবেন সর্বোচ্চ দুইজন। কলকাতা নাইট রাইডার্সের সেই তালিকায় সাকিব আল হাসানের থাকা তাই কঠিনই ছিল। হয়নি অভাবনীয় কিছু। সাকিবকে ধরে রাখেনি কলকাতা।
  • আইসিসির সূচিতে আইপিএলের জানালা
    সব দলের তারকা ক্রিকেটাররাই মুখিয়ে থাকে আইপিএলে খেলতে। আইপিএলের সময় তাই এমনিতেই আন্তর্জাতিক ক্রিকেট রাখা হয় কম। এবার সেটি আনুষ্ঠানিক একটি ভিত্তি পেতে যাচ্ছে। আইসিসির নতুন ভবিষ্যত সফর সূচিতে (ফিউচার ট্যুরস প্রোগ্রাম-এফটিপি) রাখা হচ্ছে ‘আইপিএল উইন্ডো’।
  • আইপিএল সম্প্রচার করতে চেয়েছিল ফেইসবুক
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল ক্রিকেট ম্যাচের ‘ডিজিটাল ডিস্ট্রিবিউশন রাইট’ কিনতে ৬০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছিল ফেইসবুক। এর মাধ্যমে পাঁচ বছরের জন্য এই টুর্নামেন্টের খেলা ডিজিটাল সম্প্রচারের সত্ত্বাধিকার চেয়েছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 
  • রুদ্ধশ্বাস জয়ে মুম্বাইয়ের তৃতীয় আইপিএল শিরোপা
    শিরোপার খুব কাছে গিয়েও পারল না রাইজিং পুনে সুপারজায়ান্ট। অসাধারণ এক শেষ ওভারে ৫ বলে ৭ রানের সমীকরণ মেলাতে দেননি মিচেল জনসন। ১ রানের নাটকীয় জয়ে আইপিএল শিরোপা পুনরুদ্ধার করেছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ঝড়ো অর্ধশতকে রেকর্ড স্পর্শ নারাইনের
    হঠাৎ করে উদ্বোধনী ব্যাটসম্যান বনে যাওয়া সুনিল নারাইন প্রতিযোগিতামূলক ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতকেই ঢুকে গেছেন রেকর্ড বইয়ে। আইপিএলে সবচেয়ে কম বলে পঞ্চাশে পৌঁছানোর ইউসুফ পাঠানের রেকর্ড স্পর্শ করেছেন তিনি।
  • আইপিএল থেকে ফিরলেন মুস্তাফিজ
    গতবার স্বাগত জানাতে বিমানবন্দরে ছিল সাজ সাজ রব। মাথায় তুলে দেওয়া হয়েছিল গোলাপের তাজ, গলায় মালা। এবার মাঠের অভিজ্ঞতা, ফেরার চিত্র, সবকিছুই উল্টো। অনেকটা নীরবেই আইপিএল থেকে দেশে ফিরলেন মুস্তাফিজুর রহমান।
  • প্রথম সুযোগে উইকেটশূন্য সাকিব
    দলের সঙ্গে যোগ দিয়েছিলেন প্রথম ম্যাচের আগেই। কিন্তু ম্যাচের পর ম্যাচ থাকলেন একাদশের বাইরে। ষষ্ঠ ম্যাচে অবশেষে মিলল সুযোগ। কিন্তু এবারের আইপিএলে প্রথম ম্যাচ খেলতে নেমে বিবর্ণ সাকিব আল হাসান। হারল তার দল কলকাতা নাইট রাইডার্স।
  • ১০ হাজারের ঠিকানায় গেইল
    প্রয়োজন ছিল ৩ রান। প্রথম ওভারে নিলেন দুটি সিঙ্গেল। এরপর খানিকটা অপেক্ষা। আবার স্ট্রাইক পেলেন চতুর্থ ওভারে। প্রথম দু বলে রান নেই। পরের বলে ব্যাটের কানায় লেগে বল থার্ডম্যানে। একটি রান। ক্রিস গেইল স্পর্শ করলেন ১০ হাজার রান!
  • প্রথম ম্যাচে খরুচে মুস্তাফিজ
    প্রথম বলেই ছক্কা, প্রথম ওভারে ১৯ রান। পরের ওভারে ১১। তৃতীয় ওভারে প্রতিপক্ষ জয়ের দোরগোড়ায় বলে একটু রক্ষে, ছিল না তাড়া। সব মিলিয়ে এবারের আইপিএলে প্রথম ম্যাচে ভীষণ বিবর্ণ মুস্তাফিজুর রহমান।
  • মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচে থাকতে পারেন মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমান দলে যোগ দেওয়ায় সানরাইজার্স হায়দরাবাদের বোলিং শক্তি আরও বাড়ছে। আইপিএলে নিজেদের পরের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষেই দেখা যেতে পারে বাংলাদেশের বাঁহাতি এই পেসারকে।
  • ইংল্যান্ডে ক্যাম্পে থাকবেন না সাকিব-মুস্তাফিজ
    চ্যাম্পিয়ন্স ট্রফি ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের আগে ইংল্যান্ডের সাসেক্সে প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ দল। তবে সেই ক্যাম্পে থাকছেন না সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সে সময় দুজনই খেলবেন আইপিএলে।
  • আইপিএল খেলতে যাচ্ছেন মুস্তাফিজ
    আইপিএলে এবার তাকে দেখা যাবে কি যাবে না, এ নিয়ে শোনা যাচ্ছিলো নানা কথা। অবশেষে জানা গেল চূড়ান্ত সিদ্ধান্ত। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে গম্ভির-লিন জুটির রেকর্ড
    লক্ষ্য ১৮৪। উইকেট যেমন হোক বা প্রতিপক্ষ, যে কোনো বিচারেই টি-টোয়েন্টিতে বেশ কঠিন লক্ষ্য। কিন্তু সেটি যেন তুড়ি মেরে উড়িয়ে দিলেন গৌতম গম্ভির ও ক্রিস লিন। রেকর্ড গড়ে কলকাতা নাইট রাইডার্সের দুই ওপেনারই জিতিয়ে দিলেন দলকে!
  • আইপিএল না খেলার কথা ভাবছেন মুস্তাফিজ
    প্রথম ভাগে না খেলাটা এক রকম নিশ্চিতই। খেলতে পারবেন না শেষটুকুও। অধিনায়ক বলছেন দেশের হয়ে লম্বা মৌসুমের জন্য নিজেকে প্রস্তুত করতে। এবার তাই আইপিএল একেবারেই না খেলার কথা ভাবছেন মুস্তাফিজুর রহমান।
  • আইপিএলে দল পেলেন না মাহমুদউল্লাহ, সাব্বির, মিরাজরা
    বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে প্রথমে নাম উঠেছিল এনামুল হকের। এই উইকেটকিপার ব্যাটসম্যানের প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল। পরে একই ভাগ্য মেনে নিতে হয়েছে বাংলাদেশের আরও তিন ক্রিকেটারকে। আইপিএলের নিলামে দল পাননি কেউ।