• করোনাভাইরাস: পিছিয়ে গেল আইপিএল
    করোনাভাইরাসের প্রভাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পেছানো হয়েছে ভারতের ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের ত্রয়োদশ আসর।
  • শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল শেষ আর্চারের
    শঙ্কা ছিল। সেটিই এবার সত্যি হলো। চোটের কারণে আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন জফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার খেলতে পারবেন না এ বছরের আইপিএলেও।
  • মুশফিকের পর দল পেলেন না মুস্তাফিজও
    একসময় তিনি ঝড় তুলেছিলেন আইপিএলে। সময়ের পরিক্রমায় সেই মুস্তাফিজুর রহমান এখন হারিয়ে খুঁজছেন নিজেকে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে খুঁজে নিল না কোনো দলও। আইপিএলের নিলামে অবিক্রীত থেকে গেলেন মুস্তাফিজ। এর আগে নিলামে নাম উঠলেও দল পাননি বাংলাদেশের মুশফিকুর রহিম।
  • আইপিএলে দল পেলেন না মুশফিক
    প্রাথমিক তালিকায় না থাকলেও নিলামের চূড়ান্ত তালিকায় রাখা হয়েছিল মুশফিকুর রহিমকে। তাতে বোঝা গিয়েছিল, তাকে নিয়ে আগ্রহ আছে কোনো দলের। কিন্তু নিলামে সেটির প্রতিফলন পড়ল না। আইপিএলের নিলামে কোনো দল আগ্রহ দেখাল না বাংলাদেশের অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানকে নিয়ে।
  • আইপিএলে কামিন্সের ১৫ কোটি, ম্যাক্সওয়েল ১১ কোটি
    নিলামের আগেই দুজন ছিলেন আগ্রহের কেন্দ্রে। তাদেরকে দলে পাওয়ার লড়াই জমবে তুমুল, অনেকটাই ছিল অনুমিত। তবে টাকার অঙ্ক যে উচ্চতা স্পর্শ করল, সেটি ছিল হয়তো অনেকের ধারণার বাইরে। ১৫ কোটি ৫০ লাখ রুপিতে প্যাট কামিন্সকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ১০ কোটি ৭৫ লাখ রুপিতে গ্লেন ম্যাক্সওয়েলকে দলে টেনেছে কিংস ইলেভেন পাঞ্জাব।
  • আইপিএলের নিলামে মুশফিক
    গতবারের নিলামে ছিলেন অবিক্রীত। এবারও প্রাথমিক তালিকায় ছিল না তার নাম। তবে ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহের কারণে আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় আছেন মুশফিকুর রহিম।
  • আইপিএল খেলতে চান বাংলাদেশের ৬ ক্রিকেটার
    আইপিএলের আগামী আসরে খেলতে আগ্রহী বাংলাদেশের ৬ জন ক্রিকেটার। এবারের নিলামে নিজের নাম তুলতে আগ্রহীদের তালিকা সোমবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। বিদেশি ২৫৮ জন ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে আছেন আধ ডজন ক্রিকেটার।
  • সাকিবকে ছেড়ে দিল হায়দরাবাদ
    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের আগামী আসরকে সামনে রেখে এই বাংলাদেশি অলরাউন্ডারসহ পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে দলটি।
  • সানরাইজার্স হায়দরাবাদের কোচ হচ্ছেন বেলিস
    ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস আইপিএলের আগামী আসরে সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব নিবেন।
  • ব্যাটিং-বোলিংয়ে অনুজ্জ্বল সাকিব
    ব্যাটিংয়ে শেষটায় নেমে তেমন কিছু করতে পারেননি সাকিব আল হাসান। বল হাতে প্রথম দুই ওভারে আঁটসাঁট বোলিংয়ের পর নিয়েছিলেন একটি উইকেট। তবে দিন শেষে ব্যাটে-বলে নিজের মানের কাছাকাছি যেতে পারেননি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। হেরে গেছে রাজস্থান রয়্যালসের কাছে।
  • উইকেটশূন্য সাকিব, হায়দরাবাদের হার
    লম্বা সময় পর একাদশে ফেরা সাকিব আল হাসান বোলিংয়ে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। শেন ওয়াটসনের বিস্ফোরক ব্যাটিংয়ে জিতেছে চেন্নাই সুপার কিংস।
  • সুখকর হলো না সাকিবের ফেরা
    চোট কাটিয়ে মাঠে নেমে প্রথম ওভারেই উইকেট। সাকিব আল হাসানের মাঠে ফেরার শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু সময়ের সঙ্গে হারিয়ে গেল ধার। ভালো হলো না শেষটা। আন্দ্রে রাসেলের খুনে ব্যাটিংয়ে হারল সাকিবের দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • জন্মদিনে মাঠে ফিরলেন সাকিব
    জীবনের ইনিংসে পূর্ণ হলো ৩২ বছর। নিজের জন্মদিনে সাকিব আল হাসান পেলেন আরেকটি স্বস্তির খবর। জায়গা পেয়েছেন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের প্রথম ম্যাচের একাদশে। আঙুলের চোট কাটিয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফিরছেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • সাকিবকে ধরে রাখল হায়দরাবাদ
    আইপিএলে নতুন দলের হয়ে প্রথম মৌসুমে ভালো পারফরম্যান্স দেখানোর পুরস্কার পেলেন সাকিব আল হাসান। আগামী মৌসুমের জন্যও বাংলাদেশের অলরাউন্ডারকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • সফলতম আইপিএলে সাকিবের অতৃপ্তি ব্যাটিং
    দল আস্থা রেখেছিল তার ওপর। তিনি প্রতিদান দিয়েছেন অনেকটাই। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম মৌসুমে নিজের আইপিএল ক্যারিয়ারের সেরা মৌসুম কাটিয়েছেন সাকিব আল হাসান। টুর্নামেন্ট শেষে পেছন ফিরে তাকিয়ে তার একটিই অতৃপ্তি, আরেকটু ভালো করা যেত ব্যাটিংয়ে।
  • সাকিবদের হারিয়ে চেন্নাইয়ের শিরোপা
    এবারের আসরে সানরাইজার্স হায়দরাবাদের কাছে অজেয়ই থেকে গেল চেন্নাই সুপার কিংস। ফাইনালে সাকিব আল হাসানদের সহজেই হারিয়ে আইপিএলের শিরোপা জিতেছে দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা দলটি।
  • কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবরা
    সুনিল নারাইনকে টানা দুই চার হাঁকিয়ে ঝড়ের আভাস দিলেন সাকিব আল হাসান। কিন্তু পরেই ফিরে গেলেন দুর্ভাগ্যজনক রান আউট হয়ে। সাকিবের অসমাপ্ত কাজ শেষ করলেন রশিদ খান। বোলিংয়েও বড় অবদান রাখলেন এই স্পিন জুড়ি। তাদের নৈপুণ্যে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে ফাইনালে উঠল সানরাইজার্স হায়দরাবাদ।
  • ফাইনালের প্রথম সুযোগ হারাল সাকিবরা
    ব্যাটিংয়ে শুরুটা ভালো হলেও বেশিদূর যেতে পারলেন না সাকিব আল হাসান। বোলিংয়ে প্রথম ওভারটা ভালো হলেও পরেরটা হয়ে গেল খরুচে। ব্যাটে বলে তার ব্যর্থতার দিনে ফাইনালে উঠার প্রথম লড়াইয়ে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। দুর্দান্ত এক ইনিংস খেলে চেন্নাই সুপার কিংসকে ফাইনালে নিয়ে গেছেন ফাফ দু প্লেসি।  
  • ৭ ম্যাচ পর ফিরে উইকেটশূন্য মুস্তাফিজ
    মিচেল ম্যাকক্লেনাগানের চোটে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের বাঁচা-মরার ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তবে ৭ ম্যাচ পর একাদশ ফিরে পাননি কোনো উইকেট। জিততে পারেনি তার দলও। দিল্লির কাছে হেরে আইপিএল থেকে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • কলকাতার কাছে সাকিবদের হার
    দুই দলের আগের দেখায় ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ব্যবধান গড়ে দিয়েছিলেন। সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এবার আর খুব ভালো কিছু করতে পারেননি সাকিব আল হাসান। হারও এড়াতে পারেননি তার বর্তমান দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • রানের পাহাড় তাড়ায় সাকিবদের হার
    দারুণ বোলিং করলেন রশিদ খান। আরেকটি দুর্দান্ত ইনিংস খেললেন কেন উইলিয়ামসন। কিন্তু শেষরক্ষা হল না সানরাইজার্স হায়দরাবাদের। রানের পাহাড় তাড়ায় পারল না সাকিব আল হাসানের দল। এবি ডি ভিলিয়ার্স, মইন আলির ঝড়ো ব্যাটিংয়ে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • রাইডুর সেঞ্চুরিতে চেন্নাইয়ের কাছে আবার হারল সাকিবরা
    চেন্নাই সুপার কিংসের সঙ্গে এবারও পেরে উঠল না সানরাইজার্স হায়দরাবাদ। মাঝে টানা ছয় জয়ের পর আবার মহেন্দ্র সিং ধোনিদের কাছে হেরে গেছে দলটি। চেন্নাইয়ের জয়ে সবচেয়ে বড় অবদান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া অম্বাতি রাইডুর।
  • দারুণ বোলিংয়ে সাকিবের ২ উইকেট
    নিজের শেষ ওভারে দিয়েছেন ১৩ রান। বোলিং ফিগার তারপরও দারুণ। প্রথম তিন ওভারে যে সাকিব আল হাসান ছিলেন দুর্দান্ত! আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের জয়ে বল হাতে আবারও উজ্জ্বল সাকিব।
  • হায়দরাবাদের রোমাঞ্চকর জয়ে ব্যাটে-বলে উজ্জ্বল সাকিব
    কম রানের পুঁজি নিয়ে জেতাকে অভ্যাসে পরিণত করে ফেলা সানরাইজার্স হায়দরাবাদের এবারের শিকার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে বিরাট কোহলির দলকে হারাতে ব্যাটে-বলে অবদান রেখেছেন সাকিব আল হাসান।
  • দিল্লিকে হারিয়ে শীর্ষে সাকিবরা
    দিনের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে সবার উপরে উঠে এসেছিল চেন্নাই সুপার কিংস। পরের ম্যাচে দিল্লি ডেয়ারডেভিলসকে হারিয়ে শীর্ষে ফিরেছে সানরাইজার্স হায়দরাবাদ।
  • আইপিএলের শীর্ষে সাকিবরা
    প্রথম বলে চার হাঁকিয়ে শুরুটা দারুণ ছিল সাকিব আল হাসানের। তবে ফিরে যান খানিক পরেই। ব্যাটিংয়ে আরেকটি সুযোগ হারানোর দিনে বোলিংয়ে পাননি কোনো উইকেট। তবে রাজস্থান রয়্যালসকে হারিয়ে শীর্ষে উঠে এসেছে তার দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • হায়দরাবাদের দারুণ জয়ে উজ্জ্বল সাকিব
    বড় ইনিংসের চাওয়া পূরণ হয়নি এদিনও। তবে ব্যাট হাতে গড়েছেন দলকে বিপর্যয় থেকে উদ্ধার করা জুটি। বল হাতে দুটি গুরুত্বপূর্ণ উইকেট। সানরাইজার্স হায়দরাবাদের দারুণ জয়ে আবারও উজ্জ্বল সাকিব আল হাসান।
  • ‘কিভাবে ৩০০ উইকেট হয়ে গেল, নিজেও বুঝলাম না’
    মাত্র পঞ্চম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মঙ্গলবার রাতে। ৪ হাজার রান হয়ে গিয়েছিল আগেই। এই দুইয়ের ‘ডাবল’ কীর্তি এতদিন ছিল মাত্র আর এক জন ক্রিকেটারের। অসাধারণ ডাবল অর্জনের পরদিন মুম্বাই থেকে হায়দরাবাদে ফেরার পথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বললেন সাকিব আল হাসান। জানালেন তার অর্জনের অনুভূতি; নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে এবারের আইপিএল অভিযান নিয়ে অনেক কিছু।
  • মুস্তাফিজদের আবারও হারাল সাকিবরা
    দুই দলের প্রথম লড়াইয়ে দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি শেষ বলে জিতে নিয়েছিল সাকিব আল হাসানের দল। মুস্তাফিজ খারাপ করলেন না আবারও। তুলনায় আরেকটু ভালো বোলিং করলেন সাকিব। ফিরতি লড়াইও জিতে নিল সাকিবের দল।
  • ৩০০ ছুঁয়ে সাকিবের ডাবল
    ক্ষণ গণনা চলছিল। সেটিকে দীর্ঘায়িত করে টানা দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। অবশেষে অপেক্ষার অবসান। সাকিব আল হাসান স্পর্শ করলেন টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট। পূরণ করলেন অসাধারণ এক ডাবলও। টি-টোয়েন্টিতে ৪ হাজার রান করা ও ৩০০ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় অলরাউন্ডার সাকিব।
  • আবার শেষ ওভারে হারল মুস্তাফিজরা
    ব্যাটিংয়ে শেষটায় তালগোল পাকানো মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিংয়েও একই চিত্র। আরও একবার শেষের এলোমেলো বোলিংয়ে তীরে এসে তরী ডুবল শিরোপাধারীদের। কৃষ্ণাপ্পা গৌতমের বিস্ফোরক ব্যাটিংয়ে দারুণ এক জয় পেল রাজস্থান রয়্যালস।
  • ওয়াটসনের বিস্ফোরক সেঞ্চুরি
    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেক দিন। তবে ব্যাটের ধার এখনও খুব কম নয়। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় ঝড় তোলেন মাঝেমধ্যেই। শুক্রবার আইপিএলে যেন ফিরে গেলেন নিজের সেরা সময়ে। উপহার দিলেন ঝড়ো এক সেঞ্চুরি।
  • বোলিংয়ে বিবর্ণ সাকিব, গেইলের সেঞ্চুরি
    মাত্র একটি উইকেট পেলেই অসাধারণ এক ডাবলের অধিকারী হতেন সাকিব আল হাসান। তবে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথমবারের মতো উইকেটশূন্য থাকায় অপেক্ষা বেড়েছে এই অলরাউন্ডারের। বোলিংয়ে তার বিবর্ণ দিনে ঝড় তুলে দারুণ এক সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে মুম্বাইয়ের প্রথম জয়
    আগের তিন ম্যাচেই উইকেট নিয়েছিলেন। কিন্তু হেরেছিল দল। চতুর্থ ম্যাচে এসে উইকেটশূন্য মুস্তাফিজুর রহমান। ছিলেন ভীষণ খরুচেও। তবে এই ম্যাচেই মৌসুমে প্রথম জয়ের দেখা পেল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • অসাধারণ এক ডাবলের সামনে সাকিব
    এবারের আইপিএল শুরুর আগে দুটি মাইলফলকের হাতছানি ছিল সাকিব আল হাসানের সামনে। একটির দেখা পেয়ে গেছেন। আরেকটি থেকে আছেন স্রেফ এক পা দূরে। সেটি হয়ে গেলেই সাকিব পূরণ করবেন টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ এক ডাবল।
  • পুরোনো দলের বিপক্ষে ব্যাটে-বলে নায়ক সাকিব
    সাকিব আল হাসানের জন্য ম্যাচটি ছিল আইপিএলে ঘরে ফেরার মত। আইপিএলে নিজের আগের সব মৌসুমে খেলেছেন কলকাতা নাইট রাইডার্সে। ইডেন গার্ডেনস ছিল ঘরের মাঠ। নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সেই ইডেনে ফেরাটাকে ব্যাটে-বলে রাঙালেন সাকিব। পুরোনো দলের বিপক্ষে নতুন দলের জয়ের মূল নায়ক তিনিই।
  • আশা জাগিয়েও পারলেন না মুস্তাফিজ
    শেষ ওভারে তার দুই বলে হাত থেকে অনেকটাই ফসকে গিয়েছিল ম্যাচ। এর পরের তিন বলেই আবার জেগেছিল রোমাঞ্চ। তবে শেষ বলে রান আটকাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। পারল না তাই মুম্বাই ইন্ডিয়ান্সও। দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলে দিল্লি ডেয়ারডেভিলসকে জেতালেন জেসন রয়।
  • মুস্তাফিজের জাদুকরী বোলিংয়েও সাকিবদের রুদ্ধশ্বাস জয়
    জয়ের জন্য ১২ বলে প্রয়োজন তখন ১২ রান। অসাধারণ এক ওভারে মাত্র এক রান দিয়ে মুস্তাফিজুর রহমান নিলেন দুটি উইকেট। ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চিত উচ্চারণ ‘ম্যাজিশিয়ান মুস্তাফিজ’। কিন্তু সেই জাদুকরী বোলিংয়েও শেষ রক্ষা হলো না মুম্বাইয়ের। শেষ বলের নাটকীয়তায় শেষ হাসি সাকিব আল হাসানদের। রুদ্ধশ্বাস জয় সানরাইজার্স হায়দরাবাদের।
  • হায়দরাবাদের জয়ে বোলিংয়ে উজ্জ্বল সাকিব
    আইপিএলে নিজের নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম ম্যাচে বোলিংয়ে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনার আঁটসাঁট বোলিংয়ে নিয়েছেন ২ উইকেট।
  • রাহুলের ব্যাটে আইপিএলের দ্রুততম ফিফটি
    এবারের আইপিএলের প্রথম দিনে ঝড় তুলেছিলেন ডোয়াইন ব্রাভো। দ্বিতীয় দিনে লোকেল রাহুলের ব্যাটে উঠল টর্নেডো। কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার গড়লেন আইপিএলে দ্রুততম ফিফটি রেকর্ড।
  • শেষ ওভারের রোমাঞ্চে মুস্তাফিজদের হার
    বিস্ফোরক এক ইনিংস খেলে ম্যাচের চিত্রটা পাল্টে দিলেন ডোয়াইন ব্রাভো। তবে নতুন দল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেকে নায়ক হওয়ার সুযোগ ছিল মুস্তাফিজুর রহমানের সামনে। রোমাঞ্চকর শেষ ওভারে দলকে জয় এনে দিতে পারেননি বাঁহাতি এই পেসার। তাকে ছক্কা-চার হাঁকিয়ে চেন্নাই সুপার কিংসকে দারুণ এক জয় এনে দেন কেদার যাদব।
  • ২ কোটি ২০ লাখ রুপিতে মুম্বাইয়ে মুস্তাফিজ
    আইপিএলের এবার নতুন দল পেয়েছেন সাকিব আল হাসান। নতুন ঠিকানায় যাচ্ছেন বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানও। বাংলাদেশের বাঁহাতি পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ২ কোটি রুপিতে সানরাইজার্সে সাকিব
    আইপিএল ক্যারিয়ারের শুরু থেকে সাত মৌসুম কলকাতা নাইট রাইডার্সে থাকা সাকিব আল হাসান এবার খেলবেন নতুন দলে। ২ কোটি রুপিতে বাংলাদেশের অলরাউন্ডারকে দলে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।
  • ১৭ কোটি রূপি পারিশ্রমিকে কোহলির রেকর্ড
    বিরাট কোহলিকে ধরে রাখা অনুমিতই ছিল। তবে খুব সহজে সেটি হয়নি। পারিশ্রমিকের রেকর্ড গড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু নিশ্চিত করেছে ভারতীয় অধিনায়ককে ধরে রাখা। আইপিএল ইতিহাসের সবচেয়ে দামি ক্রিকেটার হতে যাচ্ছেন কোহলি।
  • সাকিবকে ধরে রাখেনি কলকাতা
    আগের স্কোয়াড থেকে ধরে রাখা যাবে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার। তাদের মধ্যে বিদেশি থাকতে পারবেন সর্বোচ্চ দুইজন। কলকাতা নাইট রাইডার্সের সেই তালিকায় সাকিব আল হাসানের থাকা তাই কঠিনই ছিল। হয়নি অভাবনীয় কিছু। সাকিবকে ধরে রাখেনি কলকাতা।
  • আইসিসির সূচিতে আইপিএলের জানালা
    সব দলের তারকা ক্রিকেটাররাই মুখিয়ে থাকে আইপিএলে খেলতে। আইপিএলের সময় তাই এমনিতেই আন্তর্জাতিক ক্রিকেট রাখা হয় কম। এবার সেটি আনুষ্ঠানিক একটি ভিত্তি পেতে যাচ্ছে। আইসিসির নতুন ভবিষ্যত সফর সূচিতে (ফিউচার ট্যুরস প্রোগ্রাম-এফটিপি) রাখা হচ্ছে ‘আইপিএল উইন্ডো’।
  • আইপিএল সম্প্রচার করতে চেয়েছিল ফেইসবুক
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল ক্রিকেট ম্যাচের ‘ডিজিটাল ডিস্ট্রিবিউশন রাইট’ কিনতে ৬০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছিল ফেইসবুক। এর মাধ্যমে পাঁচ বছরের জন্য এই টুর্নামেন্টের খেলা ডিজিটাল সম্প্রচারের সত্ত্বাধিকার চেয়েছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 
  • রুদ্ধশ্বাস জয়ে মুম্বাইয়ের তৃতীয় আইপিএল শিরোপা
    শিরোপার খুব কাছে গিয়েও পারল না রাইজিং পুনে সুপারজায়ান্ট। অসাধারণ এক শেষ ওভারে ৫ বলে ৭ রানের সমীকরণ মেলাতে দেননি মিচেল জনসন। ১ রানের নাটকীয় জয়ে আইপিএল শিরোপা পুনরুদ্ধার করেছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ঝড়ো অর্ধশতকে রেকর্ড স্পর্শ নারাইনের
    হঠাৎ করে উদ্বোধনী ব্যাটসম্যান বনে যাওয়া সুনিল নারাইন প্রতিযোগিতামূলক ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতকেই ঢুকে গেছেন রেকর্ড বইয়ে। আইপিএলে সবচেয়ে কম বলে পঞ্চাশে পৌঁছানোর ইউসুফ পাঠানের রেকর্ড স্পর্শ করেছেন তিনি।
  • আইপিএল থেকে ফিরলেন মুস্তাফিজ
    গতবার স্বাগত জানাতে বিমানবন্দরে ছিল সাজ সাজ রব। মাথায় তুলে দেওয়া হয়েছিল গোলাপের তাজ, গলায় মালা। এবার মাঠের অভিজ্ঞতা, ফেরার চিত্র, সবকিছুই উল্টো। অনেকটা নীরবেই আইপিএল থেকে দেশে ফিরলেন মুস্তাফিজুর রহমান।
  • প্রথম সুযোগে উইকেটশূন্য সাকিব
    দলের সঙ্গে যোগ দিয়েছিলেন প্রথম ম্যাচের আগেই। কিন্তু ম্যাচের পর ম্যাচ থাকলেন একাদশের বাইরে। ষষ্ঠ ম্যাচে অবশেষে মিলল সুযোগ। কিন্তু এবারের আইপিএলে প্রথম ম্যাচ খেলতে নেমে বিবর্ণ সাকিব আল হাসান। হারল তার দল কলকাতা নাইট রাইডার্স।
  • ১০ হাজারের ঠিকানায় গেইল
    প্রয়োজন ছিল ৩ রান। প্রথম ওভারে নিলেন দুটি সিঙ্গেল। এরপর খানিকটা অপেক্ষা। আবার স্ট্রাইক পেলেন চতুর্থ ওভারে। প্রথম দু বলে রান নেই। পরের বলে ব্যাটের কানায় লেগে বল থার্ডম্যানে। একটি রান। ক্রিস গেইল স্পর্শ করলেন ১০ হাজার রান!
  • প্রথম ম্যাচে খরুচে মুস্তাফিজ
    প্রথম বলেই ছক্কা, প্রথম ওভারে ১৯ রান। পরের ওভারে ১১। তৃতীয় ওভারে প্রতিপক্ষ জয়ের দোরগোড়ায় বলে একটু রক্ষে, ছিল না তাড়া। সব মিলিয়ে এবারের আইপিএলে প্রথম ম্যাচে ভীষণ বিবর্ণ মুস্তাফিজুর রহমান।
  • মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচে থাকতে পারেন মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমান দলে যোগ দেওয়ায় সানরাইজার্স হায়দরাবাদের বোলিং শক্তি আরও বাড়ছে। আইপিএলে নিজেদের পরের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষেই দেখা যেতে পারে বাংলাদেশের বাঁহাতি এই পেসারকে।
  • ইংল্যান্ডে ক্যাম্পে থাকবেন না সাকিব-মুস্তাফিজ
    চ্যাম্পিয়ন্স ট্রফি ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের আগে ইংল্যান্ডের সাসেক্সে প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ দল। তবে সেই ক্যাম্পে থাকছেন না সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সে সময় দুজনই খেলবেন আইপিএলে।
  • আইপিএল খেলতে যাচ্ছেন মুস্তাফিজ
    আইপিএলে এবার তাকে দেখা যাবে কি যাবে না, এ নিয়ে শোনা যাচ্ছিলো নানা কথা। অবশেষে জানা গেল চূড়ান্ত সিদ্ধান্ত। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে গম্ভির-লিন জুটির রেকর্ড
    লক্ষ্য ১৮৪। উইকেট যেমন হোক বা প্রতিপক্ষ, যে কোনো বিচারেই টি-টোয়েন্টিতে বেশ কঠিন লক্ষ্য। কিন্তু সেটি যেন তুড়ি মেরে উড়িয়ে দিলেন গৌতম গম্ভির ও ক্রিস লিন। রেকর্ড গড়ে কলকাতা নাইট রাইডার্সের দুই ওপেনারই জিতিয়ে দিলেন দলকে!
  • আইপিএল না খেলার কথা ভাবছেন মুস্তাফিজ
    প্রথম ভাগে না খেলাটা এক রকম নিশ্চিতই। খেলতে পারবেন না শেষটুকুও। অধিনায়ক বলছেন দেশের হয়ে লম্বা মৌসুমের জন্য নিজেকে প্রস্তুত করতে। এবার তাই আইপিএল একেবারেই না খেলার কথা ভাবছেন মুস্তাফিজুর রহমান।
  • আইপিএলে দল পেলেন না মাহমুদউল্লাহ, সাব্বির, মিরাজরা
    বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে প্রথমে নাম উঠেছিল এনামুল হকের। এই উইকেটকিপার ব্যাটসম্যানের প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল। পরে একই ভাগ্য মেনে নিতে হয়েছে বাংলাদেশের আরও তিন ক্রিকেটারকে। আইপিএলের নিলামে দল পাননি কেউ।