• প্রাথমিক পর্বেই শেষ মুস্তাফিজদের আইপিএল
    পেতে পারতেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। কিন্তু টিম ডেভিডকে প্রথম বলে ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করল দিল্লি ক্যাপিটালস। দিতে হলো এর চড়া মাশুল। মুম্বাই ইন্ডিয়ান্সের এই ব্যাটসম্যানের ঝড়ে প্রাথমিক পর্বেই থেমে গেল মুস্তাফিজুর রহমানদের আইপিএলের এবারের আসর।
  • ওভারে ৬ বাউন্ডারি হাঁকিয়ে ১৯ বলে ফিফটি মইনের
    প্রথম চার বলে নেই কোনো রান। এরপর রীতিমতো তাণ্ডব চালিয়ে মইন আলি করলেন ফিফটি। পরে রানের জোয়ারে বাঁধ পড়লেও জাগালেন সেঞ্চুরির আশা। শেষ পর্যন্ত যদিও অল্পের জন্য পেলেন না তিন অঙ্কের দেখা।
  • ২০২৩ আইপিএলেও চেন্নাইয়ের ‘অধিনায়ক’ ধোনি
    এবারের আইপিএল একদমই ভালো কাটেনি চেন্নাই সুপার কিংসের। গতবারের চ্যাম্পিয়নরা আছে পয়েন্ট টেবিলের শেষের দিকে। হতাশার মৌসুমের শেষ বেলায় এসে দারুণ সুসংবাদ পেলেন ফ্র্যাঞ্চাইজিটির সমর্থকরা। টুর্নামেন্টের আগামী আসরেও চেন্নাইয়ের হয়ে খেলবেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে নেতৃত্বভারও থাকতে পারে তারই কাঁধে।
  • নেটে দেড় ঘণ্টা ব্যাটিংয়ের পর কোহলির ৭৩
    একটি করে ম্যাচ যাচ্ছিল, আর বিরাট কোহলির রানের জন্য দীর্ঘশ্বাস বাড়ছিল। শত চেষ্টায়ও মিলছিল না কাঙ্ক্ষিত ফল। তবে হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়ার পাত্র যে নন তিনি। পরিশ্রম করে গেছেন কঠোর। অবশেষে আইপিএলে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে এলো তার ব্যাটে রান। ভারতের সাবেক অধিনায়ক বললেন, ম্যাচের আগের দিন টানা দেড় ঘণ্টা নেটে ব্যাটিং অনুশীলন করেছিলেন তিনি।
  • অবশেষে নায়ক কোহলি, টিকে রইল বেঙ্গালোর
    প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না-আসর জুড়ে নিজেকে খুঁজে ফেরা বিরাট কোহলি ছন্দে ফেরার জন্য বেছে নিলেন এই ম্যাচকেই। দারুণ সব শটের পসরা সাজিয়ে তিনি উপহার দিলেন চমৎকার এক ইনিংস। গুজরাট টাইটান্সকে হারিয়ে টিকে রইল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • জীবনের সবচেয়ে আনন্দময় সময়ে আছি: কোহলি
    বছরের পর বছর ধরে রান করাটাকে যিনি বানিয়ে ফেলেছিলেন সহজ কাজ, সেই বিরাট কোহলির ব্যাটে এখন ভাটার টান। ম্যাচের পর ম্যাচ যাচ্ছে, চাপও বাড়ছে। তবে এই পরিস্থিতি নিয়ে একেবারেই চিন্তিত নন সাবেক ভারত অধিনায়ক। বরং তিনি বলছেন, এই সময়টাই নাকি তার জীবনের সবচেয়ে খুশির একটা অধ্যায়।
  • শেষের নাটকীয়তায় হেরে কলকাতার বিদায়
    জয়ের জন্য শেষ ওভারে দরকার ২১ রান। প্রথম চার বলে এলো ১৮। ম্যাচ তখন অনেকটাই হেলে কলকাতা নাইট রাইডার্সের দিকে। কিন্তু তীরে গিয়ে তরী ডুবল তাদের। এভিন লুইসের অবিশ্বাস্য ক্যাচ, শেষ দুই বলে মার্কাস স্টয়নিসের ২ উইকেটে রোমাঞ্চকর জয় পেল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস।
  • ১০ ছক্কা ও ১০ চারে ডি ককের বিধ্বংসী ইনিংস
    আউট হতে পারতেন ৬৮ রানে। ক্যাচ নিতে পারলেন না উইকেটকিপার। জীবন পেয়ে আরও বিধ্বংসী হয়ে উঠলেন কুইন্টন ডি কক। চার-ছক্কার ঝড় তুলে খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস।
  • আইপিএল ছেড়ে যাচ্ছেন উইলিয়ামসন
    আবারও পিতৃত্বের স্বাদ পেতে যাচ্ছেন কেন উইলিয়ামসন। দ্বিতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে আইপিএল ছেড়ে যাচ্ছেন সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক।
  • ছেলের মুখ দেখে আইপিএলে ফিরলেন হেটমায়ার
    প্রথম সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে আইপিএল ছেড়ে উড়ে গিয়েছিলেন দেশে। যাওয়ার সময়ই ফিরে আসার ইঙ্গিত দিয়ে গিয়েছিলেন শিমরন হেটমায়ার। দারুণ ছন্দে থাকা এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান কথা অনুযায়ী ফের যোগ দিচ্ছেন রাজস্থান রয়্যালসের সঙ্গে।
  • ৩০ মিনিটেই মন বদলে গেল রাইডুর
    অবসর-ভাবনা নিয়ে আচমকা এক নাটকীয় পরিস্থিতির সৃষ্টি করলেন আম্বাতি রাইডু। চেন্নাই সুপার কিংসের এই ব্যাটসম্যান নিজেই টুইট করে জানালেন, এই আসরের পর আর খেলবেন না আইপিএলে। খানিক পরই তা মুছে দিলেন তিনি।
  • আইপিএল শেষ কামিন্সের
    আইপিএলের বাকি অংশে প্যাট কামিন্সকে পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। নিতম্বের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • পাওয়েলের উন্নতিতে মুগ্ধ বিশপ
    অফ সাইটে শট খেলতে তেমন স্বচ্ছন্দ ছিলেন না। স্পিনের বিপক্ষেও রভম্যান পাওয়েলের দুর্বলতা ছিল স্পষ্ট। তবে চলতি আইপিএলে অন্য এক পাওয়েলকে দেখছেন ইয়ান বিশপ। ক্যারিবিয়ান সাবেক ফাস্ট বোলার ও ধারাভাষ্যকারের চোখে পাওয়েল এখন অনেক বেশি পরিণত।
  • থেঁতলে গেছে পাঁজর, ছিটকে গেলেন জাদেজা
    চলমান আইপিএল একেবারেই ভালো কাটেনি রবীন্দ্র জাদেজার। নেতৃত্ব পেয়েও পূরণ করতে পারেননি দলের প্রত্যাশা। ব্যাট-বল হাতে যেন ছিলেন নিজের ছায়া হয়ে। মাঝ পথে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর এবার চেন্নাই সুপার কিংসের এই অলরাউন্ডার ছিটকে গেলেন আইপিএল থেকেই।
  • জাদেজা সহজাত অধিনায়ক নয়: শাস্ত্রী
    অনূর্ধ্ব-১৯ পর্যায়ে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা কিছুটা আছে; ব্যস এতটুকুই। এমন একজনের কাঁধেই দায়িত্ব তুলে দেয় চেন্নাই সুপার কিংস। সেই চাপে ভেঙে পড়েন রবীন্দ্র জাদেজা, দলও গুণে এর মাশুল। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর মতে, ভুল সিদ্ধান্ত নিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। তার দৃষ্টিতে অধিনায়ক হওয়ার সহজাত গুণাবলী নেই জাদেজার মধ্যে।
  • দুঃসময় পেছনে ফেলে বুমরাহর প্রথম
    সাফল্য যেন মুখ ফিরিয়ে নিয়েছিল। খুঁজে ফিরছিলেন নিজেকে। বল হাতে জ্বলেই উঠতে পারছিলেন না জাসপ্রিত বুমরাহ। দুঃসময় পেছনে ফেলে অবশেষে নিজেকে মেলে ধরলেন তিনি দুর্দান্তভাবে। অসাধারণ বোলিংয়ে পেলেন অনির্চনীয় স্বাদ।
  • আইপিএল শেষ সূর্যকুমারের
    চোট যেন পিছুই ছাড়ছে না সূর্যকুমার যাদবের। কব্জির সমস্যায় ছিলেন না আইপিএলের শুরুর দিকে। এবার হাতের পেশিতে টান লেগে মুম্বাই ইন্ডিয়ান্সের এই মিডল-অর্ডার ব্যাটসম্যান ছিটকে গেলেন পুরো টুর্নামেন্ট থেকেই।
  • ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা
    আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • কোহলির আরেকটি 'গোল্ডেন ডাক'
    ব্যাটসম্যানের পায়ের উপর বল করলেন বাঁহাতি স্পিনার জগদীশ সুচিত। ঠিক মতো খেলতে পারলেন না বিরাট কোহলি। ধরা পড়লেন শর্ট মিড উইকেটে থাকা কেন উইলিয়ামসনের হাতে। আরেকটি ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ নিয়ে হতাশায় মাথা নিচু করে ছাড়লেন মাঠ কোহলি।
  • ফের হোটেল কক্ষে বন্দি মুস্তাফিজরা
    করোনাভাইরাস আবারও ছোবল দিয়েছে দিল্লি ক্যাপিটালস শিবিরে। পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত পুরো দলকে হোটেল কক্ষে থাকতে বলেছে আইপিএল কর্তৃপক্ষ।
  • আইপিএল ছেড়ে দেশে গেলেন হেটমায়ার
    দুর্দান্ত ক্যামিও খেলে দলের জয়ে ভূমিকা রাখার কয়েক ঘণ্টা পরই দল ছেড়ে গেলেন শিমরন হেটমায়ার। রাজস্থান রয়্যালসের হয়ে এবার আইপিএলে দুর্দান্ত ফর্মে তিনি। তবে জীবনের মঞ্চে তার অপেক্ষায় আরও বড় রোমাঞ্চ। প্রথমবার বাবা হতে যাচ্ছেন তিনি। সেই টানেই আইপিএলের জৈব সুরক্ষা বলয় ছেড়ে গায়ানার পথে ২৫ বছর বয়সী ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
  • প্রাপ্য সম্মান না পাওয়ায় এবারের আইপিএলে নেই গেইল
    আইপিএলের নিয়মিত মুখ ছিলেন ক্রিস গেইল। খেলেছেন প্রতিযোগিতাটির ১৫ আসরের ১৩টিতেই। টুর্নামেন্টের বেশ কয়েকটি রেকর্ডে ঝলঝল করছে ক্যারিবিয়ান এই বিস্ফোরক ব্যাটসম্যানের নাম। কিন্তু এবারের আইপিএলের মেগা নিলামে নামই দেননি তিনি। অবশেষে খোলাসা করলেন কারণ।
  • ‘দেশটা কি টাকার চেয়ে বড় নয়?’ মুস্তাফিজের আইপিএল খেলা নিয়ে খালেদ মাহমুদ
    বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের মতে, টেস্ট ক্রিকেটে এখন মুস্তাফিজুর রহমানকে প্রয়োজন দলের। সাদা বলের মতো লাল বলেও বাঁহাতি এই পেসার ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বলে মনে করেন তিনি। আইপিএল খেলতে ভারতে থাকা পেসারের প্রসঙ্গ ধরে পুরনো এক বিতর্কও আবার উসকে দিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশ বড় নাকি টাকা!
  • দুর্দান্ত শেষ ওভারে মুম্বাইয়ের নায়ক স‍্যামস
    শেষ ওভারে প্রয়োজন ৯ রান। ক্রিজে ডেভিড মিলার ও রাহুল তেওয়াতিয়া। ম‍্যাচ হেলে গুজরাট টাইটান্সের দিকেই। তবে দুর্দান্ত এক ওভারে তাদের মুঠো থেকে নিয়ে জয় ছিনিয়ে নিলেন ড‍্যানিয়েল স‍্যামস।
  • ঘণ্টায় ১৫৬.৯ কিলোমিটার: আইপিএলে ১০ বছরের দ্রুততম উমরান
    এই তো, দিন দশেক আগের কথা। আইপিএলে এক ম্যাচে উইকেট নেওয়ার পর উমরান মালিক বললেন, “আশা করি, একদিন ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতিতে বল করতে পারব।” তরুণ ভারতীয় ফাস্ট বোলারের সেই ‘একদিন’ চলে এলো খুব দ্রুতই। ১৫৫ ছাড়িয়ে তার বলের গতি স্পর্শ করল প্রায় ১৫৭! সানরাইজার্স হায়দরাবাদের পেস সেনসেশন গড়লেন আইপিএলে গতির রেকর্ড।
  • ৯২ রানে থেকেও শেষ ওভারে স্ট্রাইক চাননি ওয়ার্নার
    ১৯ ওভার শেষে রান ৯২। শেষ ওভারে সেঞ্চুরির আশা করতেই পারেন ব্যাটসম্যান। কিন্তু সেঞ্চুরি তো বহুদূর, ডেভিড ওয়ার্নারের রান আটকে রইল ওখানেই। শেষ ওভারে যে স্ট্রাইকই পেলেন না তিনি! উইকেটে তার সঙ্গী রভম্যান পাওয়েলের কাছ থেকে পরে জানা গেল, স্ট্রাইক পাওয়ার তাড়নাও ছিল না ওয়ার্নারের।
  • ৪০০ ছক্কার মাইলফলক ছুঁয়ে ওয়ার্নারের ৯২
    ১৯তম ওভার শেষে ডেভিড ওয়ার্নারের রান ৯২। সেঞ্চুরি খুব নাগালে। কিন্তু শেষ ওভারে যে একটি বলও খেলার সুযোগ পেলেন না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান!
  • দিল্লির একাদশে নেই মুস্তাফিজ
    কোয়ারেন্টিনে থাকায় মুস্তাফিজুর রহমান খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। এরপর থেকে দলটির প্রতিটি ম্যাচেই মাঠে নামেন তিনি। তবে এবার একাদশে জায়গা হারালেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।
  • অফ স্পিনে কোহলির ভোগান্তি দেখে উদ্বিগ্ন বিশপ
    চলতি আইপিএলে এমনিতেই রান নেই বিরাট কোহলির ব্যাটে। এর মধ্যে আবার তার স্ট্রাইক রেট নিয়েও উঠছে প্রশ্ন। সাবেক ভারতীয় অধিনায়কের মন্থর ব্যাটিং বেশ ভাবাচ্ছে ইয়ান বিশপকেও। বিশেষ করে অফ স্পিনারদের বিপক্ষে কোহলিকে ভুগতে দেখে খুব চিন্তিত জনপ্রিয় এই ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার।
  • ওয়াইড, নো-বল ডিআরএসের আওতায় চান ভেটোরি
    মাঠে মূল বিচারক আম্পায়ার হলেও গুরুত্বপূর্ণ সময়গুলোতে সিদ্ধান্তের ক্ষেত্রে ক্রিকেটারদের অধিকার থাকা উচিত বলে মনে করেন ড্যানিয়েল ভেটোরি। তাই নিউ জিল্যান্ডের স্পিন গ্রেটের মতে, ওয়াইড ও উচ্চতার নো-বলের মতো ব্যাপারগুলিও ডিআরএসের (ডিসিশান রিভিউ সিস্টেম) আওতায় আনা উচিত।
  • টেন্ডুলকারের রেকর্ড ছুঁলেন রুতুরাজ
    আইপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার রুতুরাজ গায়কোয়াড় এবার যেন ছন্দই পাচ্ছিলেন না। একটি ম্যাচ ছাড়া বাকিগুলোয় ছিলেন একদমই মিইয়ে। অবশেষে নিজের সেরা চেহারায় ফিরলেন চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান। দারুণ ইনিংস খেলে দলের জয়ের ভিত গড়ে দেওয়ার পাশাপাশি তিনি নিজের নাম তুললেন রেকর্ড বইয়েও।
  • নেতৃত্বের ভারে কাবু জাদেজা, ত্রাতা সেই ধোনি
    নতুন অধিনায়কের নেতৃত্বে যেন কোনো দিশা পাচ্ছিল না চেন্নাই সুপার কিংস। আইপিএলের দ্বিতীয় সফলতম দলটিই কিনা পড়ে আছে পয়েন্ট তালিকার তলানিতে! দলের ছিল দুর্দশা, অধিনায়ক নিজেও খুঁজে ফিরছিলেন নিজেকে। চরম বিপদে আবারও উদ্ধারকর্তা পুরনো ও পরীক্ষিত সেই নেতা। মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বে ফিরতেই জয়ের পথে ফিরল চেন্নাই।
  • প্রতিপক্ষের বড় স্কোরে উইকেটশূন্য মুস্তাফিজ
    ম্যাচের প্রথম বল, মুস্তাফিজুর রহমানের প্রথম বল। কুইন্টন ডি ককের ব্যাটের কানায় লেগে বল অল্পের জন্য আঘাত করল না স্টাম্পে, উল্টো কিপারকে ফাঁকি দিয়ে পৌঁছে গেল বাউন্ডারিতে। শুরুটা যেমন, শেষটাও হলো মুস্তাফিজের জন্য হতাশার। ওভারপ্রতি নয়ের বেশি রান দিয়ে উইকেটশূন্য দিল্লি ক্যাপিটালসের বাংলাদেশি পেসার।
  • অবশেষে জিতল মুম্বাই ইন্ডিয়ান্স
    ব‍্যর্থতার চক্রেই পড়ে আছেন রোহিত শর্মা। তবে তার দল বের করতে পেরেছে সাফল্যের পথ। টানা হারের বৃত্ত ভেঙে আইপিএলের চলতি আসরে মুম্বাই ইন্ডিয়ান্স পেয়েছে প্রথম জয়।
  • জাদেজার অনুরোধে ফের চেন্নাই অধিনায়ক ধোনি
    আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ও সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। কিন্তু এবার নেতৃত্বের পরিবর্তনে যেন পথ হারিয়ে ফেলেছে দলটি। নেতা কিংবা ক্রিকেটার হিসেবে কোনো কিছুই যেন ঠিক হচ্ছে না রবীন্দ্র জাদেজার। তাই নেতৃত্ব থেকে নিজেই সরে দাঁড়িয়েছেন এই অলরাউন্ডার। তার অনুরোধে আবারও দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি।
  • কোহলির ব্যাটে রানের আভাস
    যার ব্যাটে একটা সময় বইত রানের জোয়ার, সেই বিরাট কোহলির জন্য যেন রান করাই এখন দুঃসাধ্য। এবার অন্তত ব্যর্থতার সেই বলয় ভাঙার ইঙ্গিত দিলেন তিনি। আইপিএলের চলতি আসরে নিজের প্রথম ফিফটি করলেন কোহলি।
  • কোহলির মাথায় কী ঘুরছে, জানি না: সৌরভ
    বিরাট কোহলির হলোটা কী? ভারতীয় ক্রিকেটে তো বটেই, আন্তর্জাতিক অঙ্গনেও তার ফর্মহীনতা নিয়ে চলছে চর্চা। এক সময় যার ব্যাটে রানের জোয়ার বইত, সেই তিনিই কী-না ভুগছেন দীর্ঘ খরায়। তবে ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির বিশ্বাস, দ্রুত রানে ফিরবেন কোহলি।
  • দুর্দান্ত শেষ ওভারে ১ রানে ৩ উইকেট মুস্তাফিজের
    আগের তিন ম্যাচের দুটিতে দিয়েছিলেন চল্লিশের বেশি রান। সেই হতাশা পেছনে ফেলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মুস্তাফিজুর রহমান নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। বাঁহাতি পেসার পাওয়ার প্লেতে ২ ওভার বোলিং করে খরচ করলেন কেবল ৭ রান। তৃতীয় ওভার কিছুটা খরুচে হলেও শেষ ওভারে তিনি উপহার দিলেন চমক জাগানিয়া বোলিং।
  • কোহলিকে খোলা মনে খেলার পরামর্শ যুবরাজের
    রান খরায় ভুগতে থাকা বিরাট কোহলিকে একেক সময় একেক টোটকা দিচ্ছেন সাবেকরা। কিছুদিন আগে যেমন তাকে ক্রিকেট থেকে দেড়-দুই মাসের ছুটি নেওয়ার জন্য বলেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। পরে আইপিএল থেকেই সরে দাঁড়ানোর পরামর্শ দেন তিনি। যুবরাজ সিং অবশ্য ক্রিকেট থেকে দূরে যাওয়া নয়, বরং মাঠে থেকেই সাবেক সতীর্থকে লড়ে যাওয়ার পরামর্শ দিলেন। বললেন, ব্যর্থতা ঝেড়ে ফেলতে খোলা মনে খেলা উচিত কোহলির।
  • বিধ্বংসী ব্যাটিংয়ে ম্যাচ জিতিয়ে রশিদ বললেন ‘অসম্ভব নয় কিছুই’
    বল হাতে ক্রিকেট দুনিয়া জুড়ে অনেক ম্যাচ জয়ের নায়ক রশিদ খান। ব্যাটিং ঝলকও কম দেখাননি গত কয়েক বছরে। তবে এবার যেন সবকিছুকেই ছাড়িয়ে গেলেন এই আফগান লেগ স্পিনার। আইপিএলে বিস্ময়কর এক ক্যামিও ইনিংসে তিনিই গুজরাট টাইটান্সের অভাবনীয় জয়ের নায়ক। ৪ বলের মধ্যে ৩ ছক্কায় দলকে জিতিয়ে তার উচ্ছ্বসিত উচ্চারণ, ‘বিশ্বাস ছিল নিজের ওপর।’
  • শেষ ৪ বলে ৩ ছক্কায় দলকে জেতালেন রশিদ খান
    জয়ের জন্য শেষ ৪ বলে দরকার ১৫ রান। নিঃসন্দেহে কঠিন সমীকরণ। স্ট্রাইকে এমন একজন, ম্যাচের প্রথম ভাগে বোলিংয়ে যিনি ছিলেন ভীষণ খরুচে। সেই রশিদ খান ব্যাট হাতে দেখালেন চমক। ৪ বলে ৩ ছক্কা হাঁকিয়ে দলকে এনে দিলেন রোমাঞ্চকর জয়।
  • খরুচে বোলিংয়ে রশিদ খানের বিরল দিন
    প্রথম ওভারে আঁটসাঁট বোলিংয়ে রশিদ খান শুরুটা করেন ভালো। এরপরই হারান ছন্দ। নিজের পরের তিন ওভারে রান দিলেন অকাতরে। আইপিএলে বল হাতে ভুলে যাওয়ার মতো একটা দিন কাটালেন আফগান লেগ স্পিনার।
  • কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়াতে বললেন শাস্ত্রী 
    তিনে নেমে ব্যর্থ। ব্যাটিং পজিশন বদলে ওপেনিংয়ে নেমেও একই দশা। কিছুতেই যেন কিছু হচ্ছে না বিরাট কোহলির। আইপিএল ইতিহাসের সফলতম ব্যাটসম্যানের ব্যাটেই এখন রানের ভীষণ খরা। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বলেছিলেন, ক্রিকেট থেকে অন্তত দেড়-দুই মাসের বিরতিতে যাওয়া উচিত কোহলির। এবার আরেক ধাপ এগিয়ে এসে আইপিএল থেকে তাকে সরে দাঁড়ানোর পরামর্শ দিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার।
  • আইপিএলের আমরে কাণ্ডের পর নিয়মে পরিবর্তন চাইলেন জয়াবর্ধনে
    উঁচু ফুলটস নিয়ে একটা সংশয় থাকেই। মাঠের আম্পায়ারদের পক্ষে কখনও কখনও বোঝা সম্ভব হয় না, এটি বৈধ ডেলিভারি নাকি বিমার। আইপিএলে দিল্লি ক‍্যাপিটালস ও রাজস্থান রয়‍্যালসের ম‍্যাচে তুলকালামের পর বিষয়টি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। সমস্যার সমাধানে তৃতীয় আম্পায়ারের ভূমিকা রাখার সুযোগ দেখছেন মাহেলা জয়াবর্ধনে। মুম্বাই ইন্ডিয়ান্স কোচ মনে করছেন, এমন ডেলিভারি নিয়ে মাঠের আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করতে পারেন তৃতীয় আম্পায়ার। 
  • ‘গ্রেট ক্রিকেটারদের বাজে সময় আসেই’, কোহলিকে নিয়ে দু প্লেসি
    ফর্মের জন্য ধুঁকতে থাকা ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন বদলানো নতুন কিছু নয়। এক্ষেত্রে বেশির ভাগ সময়ই ওপরের দিকে ব্যাটসম্যানদের খেলানো হয় নিচে। বিরাট কোহলির জন্য বেছে নেওয়া হলো আরেকটু চ্যালেঞ্জিং পথ। ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে তাকে খেলানো হলো ওপেনিংয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ব্যাটসম্যান ব্যর্থ এ দিনও। তবে তার পাশে দাঁড়িয়ে অধিনায়ক ফাফ দু প্লেসি বললেন, ক্রিকেটারদের জীবনে এমন সময় আসেই।
  • শূন্যের হ্যাটট্রিক থেকে বেঁচে গেলেও ব্যর্থতার বৃত্তেই কোহলি
    লেগ স্টাম্পে ট্রেন্ট বোল্টের লেংথ বল ফ্লিক করলেন বিরাট কোহলি। অল্পের জন্য সরাসরি স্কয়ার লেগে ড্যারিল মিচেলের হাতে গেল না বল। টানা তৃতীয় ম্যাচে শূন্য রানে আউট হওয়া থেকে রক্ষা পেলেন কোহলি। তবে ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই ব্যাটসম্যানের ইনিংস থামে একটু পরই।
  • নিজেকেও কাঠগড়ায় তুললেন রোহিত
    একটি করে ম্যাচ যাচ্ছে আর পরাজয়ের পাল্লা ভারী হচ্ছে। অনাকাঙ্ক্ষিত রেকর্ড আরও দীর্ঘায়িত হচ্ছে। জিততে ভুলে যাওয়া দল লড়াই করতেও পারছে না মাঠে। আইপিএলের সবচেয়ে বেশি শিরোপা জয়ী দল, সবচেয়ে বেশি ম্যাচ জয়ের স্বাদ পাওয়া দল একটি জয় পেতেই অপেক্ষা করছে তীর্থের কাকের মতো। আরও একটি হারের পর মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা দায় দিচ্ছেন দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংকে। সেখানে তিনি ভোলেননি নিজের কথা বলতেও।
  • রাহুলের রেকর্ড গড়া সেঞ্চুরিতে মুম্বাইয়ের টানা অষ্টম হার
    আইপিএলে সবচেয়ে বেশি জয়ের কীর্তি তাদের। সর্বোচ্চ শিরোপা জেতা দলও তারা। অথচ এবার একটি জয়ের জন‍্য যেন তারা মাথা কুটে মরছে। লোকেশ রাহুলের রেকর্ড গড়া সেঞ্চুরিতে রোহিত শর্মাদের চলমান জয় খরা দীর্ঘ হলো আরও। টানা আট ম্যাচে হারের তেতো স্বাদ পেল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • মুম্বাইয়ের বিপক্ষে রাহুলের অনন‍্য কীর্তি
    কাঙ্ক্ষিত তিন অঙ্ক থেকে স্রেফ একটি বাউন্ডারি দূরে ছিলেন লোকেশ রাহুল। রাইলি মেরেডিথের শর্ট বল পুল করে মিডউইকেট দিয়ে গ্যালারিতে ফেলে পা রাখলেন তিনি সেই ঠিকানায়, পৌঁছালেন নতুন উচ্চতায়। নিজের করে নিলেন অনন্য একটি রেকর্ড। টি-টোয়েন্টিতে কোনো একটি দলের বিপক্ষে তিন সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার ভারতীয় এই ব্যাটসম্যান।
  • টানা দুই ‘গোল্ডেন ডাক’, রানে ফিরতে ‘সবকিছুই করছেন’ কোহলি
    সেঞ্চুরির খরার আলোচনা এখন রূপ নিয়েছে রান খরার বিস্ময়ে। একটা সময় যিনি হেসেখেলে সেঞ্চুরি করেছেন, সেই বিরাট কোহলি এখন হাপিত্যেশ করছেন একটি রান করতেই। আইপিএলে টানা দুই ম্যাচে প্রথম বলে আউট হওয়ার পর তার বেহাল দশা নিয়ে চর্চা বেড়েছে আরও। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর কোচ সঞ্জয় বাঙ্গার অবশ্য বলছেন, রানে ফিরতে কোহলির চেষ্টায় কোনো কমতি নেই।
  • আইপিএলের প্লে-অফ ম্যাচের ভেন্যু চূড়ান্ত
    আইপিএলের চলতি আসরের ফাইনাল হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এছাড়া প্লে-অফের আরও একটি ম্যাচ হবে এই মাঠে।
  • প্রথমবার কোহলির টানা দুই ‘গোল্ডেন ডাক’
    বিরাট কোহলির জন্য দ্বিতীয় স্লিপ ফিরিয়ে আনলেন সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন। সেই ফাঁদেই পা দিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকান পেসার মার্কো ইয়ানসেনের ফুল লেংথ বল ড্রাইভ করতে গেলেন তিনি। ব্যাটের কানা ছুঁয়ে বল জমা পড়ল স্লিপে এইডেন মারক্রামের হাতে। আরও লম্বা হলো কোহলির দুঃস্বপ্নের যাত্রা। 
  • ওভারে ৪ উইকেটের পর ব্যাট হাতেও ঝড় তুললেন রাসেল
    খেলা যেভাবে এগোচ্ছিল মনে হচ্ছিল, বল হাতে পাবেন না আন্দ্রে রাসেল। তবে পেলেন একেবারে ইনিংসের শেষ ওভারে গিয়ে। বল হাতে নিয়েই নামলেন উইকেট শিকারে। দুর্দান্ত বোলিংয়ে ওই ওভারে কেবল ৫ রান দিয়ে গুজরাট টাইটান্সের ৪ ব‍্যাটসম‍্যানকে ফিরিয়ে দিলেন রাসেল। পরে রান তাড়ায় ব্যাট হাতেও তুললেন ঝড়।
  • তুলকালাম বাধিয়ে পান্তের শতভাগ জরিমানা, নিষিদ্ধ কোচ
    রাজস্থান রয়্যালসের বিপক্ষে নাটকীয় মোড় নেওয়া শেষ ওভারে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে মেজাজ হারিয়ে শাস্তি পেতে হচ্ছে রিশাভ পান্তকে। বাজেভাবে ক্ষোভ প্রকাশ করায় দিল্লি ক্যাপিটালস অধিনায়কের সঙ্গে ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে দলটির সহকারী কোচ প্রাভিন আমরেকে। পাশাপাশি তাকে নিষিদ্ধ করা হয়েছে এক ম্যাচের জন্য।
  • বিতর্কিত কাণ্ডে নিজ দলেও সমর্থন পাচ্ছেন না পান্ত
    আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে হতাশা, ক্ষোভ, বিরক্তি প্রকাশের ঘটনা ক্রিকেটে দেখা যায় হরহামেশাই। তবে খেলা বন্ধ করে মাঠ ছেড়ে যাওয়া বা ছাড়তে চাওয়ার ঘটনা বিরল। এমন কাণ্ড ঘটিয়েই এখন আলোচনা-সমালোচনার কেন্দ্রে রিশাভ পান্ত। দিল্লি ক্যাপিটালস অধিনায়ক পাশে পাচ্ছেন না দলের সহকারী কোচ শেন ওয়াটসনকেও।
  • শেষ ওভারে পাওয়েলের ৩ ছক্কা, ‘নো বল’ বিতর্কের পর রাজস্থানের জয়
    জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ৩৬ রান। কাজটি শুধু কঠিন নয়, বলতে গেলে প্রায় অসম্ভব। তবে প্রথম তিন বলে তিনটি ছক্কা হাঁকিয়ে অবিশ্বাস্য কিছুর আশা জাগালেন রভম্যান পাওয়েল। ওবেড ম্যাককয়ের তৃতীয় বলটি আবার কোমর উচ্চতার ওপরে। তবু ‘নো’ বল ডাকেননি আম্পায়ার। সেটি নিয়ে ডাগআউটে ছড়াল উত্তেজনা। বাকি তিন বলে অবশ্য আর কোনো রোমাঞ্চ ছড়াল না।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে বাটলারের আরেকটি সেঞ্চুরি, খরুচে মুস্তাফিজ
    বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না দিল্লি ক্যাপিটালসের বোলাররা। একের পর এক বাউন্ডারি মারলেন জস বাটলার। বিধ্বংসী ব্যাটিংয়ে আইপিএলে আরেকটি সেঞ্চুরি তুলে নিলেন ইংলিশ ব্যাটসম্যান। তার ঝড় তোলার দিনে খরুচে বোলিং করলেন মুস্তাফিজুর রহমান।  
  • এবার আইসোলেশনে মুস্তাফিজদের কোচ পন্টিং
    কোভিডের হানায় জর্জর দিল্লি ক্যাপিটালস শিবিরে আরেক ধাক্কা। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে প্রধান কোচ রিকি পন্টিংকে ডাগআউটে পাচ্ছে না তারা। পরিবারের একজন সদস্য আক্রান্ত হওয়ায় ৫ দিন আইসোলেশনে থাকতে হবে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ককে।
  • রান নেই রোহিতের, জিততে ভুলে গেছে মুম্বাই
    রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন দল। নামের ধারে-ভারে, পারফরম্যান্সের ধারাবাহিকতায় মুম্বাই ইন্ডিয়ান্স মানেই আইপিএলের দাপুটে শক্তি। সর্বাধিক ট্রফিই শুধু নয়, টুর্নামেন্টে সবচেয়ে বেশি জয়ের কীর্তিও তাদের। সেই দলটিই এবার স্রেফ একটি জয়ের জন্য হাপিত্যেশ করছে!
  • ‘ধোনি ফিনিশড নয়, ফিনিশার...ফিনিশার…ফিনিশার’
    গত ২-৩ বছরে কথাটি অনেকবারই উচ্চারিত হয়েছে। মহেন্দ্র সিং ধোনির সময় শেষ। ফুরিয়ে গেছেন তিনি, ‘ফিনিশড।’ তার ব্যাটিং কখনও কখনও এই ভাবনাকে সত্যি প্রমাণও করেছে। তাকে দেখে মনে হয়েছে অতীতের কঙ্কাল। কিন্তু তার ভেতরে যে বারুদ আছে এখনও, প্রমাণ করলেন তিনি দারুণভাবে জ্বলে উঠেই। চেন্নাই সুপার কিংসকে অসাধারণ এক জয় এনে দেওয়ার পর চলছে ধোনির স্তুতি।
  • রোহিতদের মুঠো থেকে জয় ছিনিয়ে নিলেন ধোনি
    জয়ের জন্য শেষ ৪ বলে দরকার ১৬ রান। অসম্ভব নয়, তবে ভীষণ কঠিন বটে। সেই কাজটিই করে দেখালেন মহেন্দ্র সিং ধোনি। শেষের ঝড়ে চেন্নাই সুপার কিংসকে রোমাঞ্চকর এক জয় এনে দিলেন সাবেক ভারতীয় অধিনায়ক। একটি জয়ের জন‍্য অপেক্ষা আরও বেড়ে গেল মুম্বাই ইন্ডিয়ান্সের।
  • ধোনিদের দলে ‘জুনিয়র মালিঙ্গা’
    তার স্লিঙ্গিং বোলিং অ্যাকশন কিংবা ইয়র্কারগুলি মনে করিয়ে দেয় শ্রীলঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গার কথা। মাথিশা পাথিরানা তাই পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। শ্রীলঙ্কার তরুণ এই ফাস্ট বোলারের সামনে এবার আইপিএলে খেলার হাতছানি। টুর্নামেন্টের মাঝপথে তাকে দলে টেনেছে চেন্নাই সুপার কিংস। 
  • খরা কাটিয়ে মুস্তাফিজের ১ উইকেট
    চলতি আইপিএলে নিজের প্রথম চার ম্যাচেই মুস্তাফিজুর রহমান শুরু করেন দিল্লি ক্যাপিটালসের বোলিং। এবার হলো ব্যতিক্রম। বাঁহাতি পেসার তিন ম্যাচের খরা কাটিয়ে উইকেটের দেখা যদিও পেলেন। তবে ম‍্যাচের বিচারে বোলিং ফিগার হয়ে গেল কিছুটা বিবর্ণ।
  • কোভিড পজিটিভ দিল্লির আরেক বিদেশি ক্রিকেটার
    দিল্লি ক্যাপিটালস দলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। অস্ট্রেলিয়ার মিচেল মার্শের পর ফ্র্যাঞ্চাইজিটির আরও একজন বিদেশি ক্রিকেটারের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের অস্তিত্ব।
  • কোহলিকে বিরতি নিতে বললেন শাস্ত্রী
    বিরাট কোহলির ফর্মহীনতা রোগের একটি দাওয়াই খুঁজে পেয়েছেন রবি শাস্ত্রী। ভারতের সাবেক কোচের মতে, অন্তত দেড়-দুই মাসের ছুটি নিয়ে নিজের মতো সময় কাটিয়ে চনমনে হয়ে আবার ক্রিকেটে ফেরা উচিত কোহলির। ইংলিশ গ্রেট কেভিন পিটারসেন তো আরেক ধাপ এগিয়ে। তার মতে, প্রয়োজনে ৬ মাস ক্রিকেট থেকে দূরে থাকুক কোহলি।
  • কাছে গিয়েও সেঞ্চুরি হলো না দু প্লেসির
    প্রথম ওভারেই দল হারাল দুই উইকেট। বিপদে পড়া দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। ইনিংস শুরু করতে নেমে খেললেন শেষ ওভার পর্যন্ত। তার অধিনায়কোচিত ইনিংসে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর পেল বড় পুঁজি। কিন্তু দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান অল্পের জন্য পেলেন না প্রথম আইপিএল সেঞ্চুরির স্বাদ।
  • মুস্তাফিজদের পাঞ্জাব ম্যাচের ভেন্যু বদল
    দিল্লি ক্যাপিটালস দলে করোনাভাইরাসের ছোবলে বদলে গেছে তাদের পরবর্তী ম্যাচের ভেন্যু। পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচটি পুনের পরিবর্তে মুস্তাফিজুর রহমানরা খেলবেন মুম্বাইয়ে।
  • ‘গতি সুপারমার্কেটে কিনতে পাওয়া যায় না’, উমরানে মুগ্ধ বিশপ
    এবারের আইপিএলে এখনও পর্যন্ত সবচেয়ে বড় আলোড়নের নাম সম্ভবত উমরান মালিক। গতির ঝড় তুলে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই নয়, নাড়া দিয়েছেন তিনি গোটা ক্রিকেট বিশ্বে। তার স্তুতি বিশ্বজুড়ে অনেক তারকার কণ্ঠেই। এবার যেমন মুগ্ধতার কথা জানালেন ইয়ান বিশপ। সহজাত গতির গুরুত্ব তুলে ধরে সাবেক এই ক্যারিবিয়ান ফাস্ট বোলার ও জনপ্রিয় ধারাভাষ্যকার বললেন, জফ্রা আর্চার ও লকি ফার্গুসনের মতো ভীতি জাগানিয়া বোলার উমরান।
  • চেহেলের হ্যাটট্রিকের পর রাজস্থানের নাটকীয় জয়
    ৬ উইকেট হাতে রেখে ২৪ বলে কলকাতা নাইট রাইডার্সের দরকার ৪০ রান। ক্রিজে ৫০ বলে ৮৫ রানে ব্যাটিংয়ে শ্রেয়াস আইয়ার। দুর্দান্ত এক ওভারে হ্যাটট্রিকসহ চার উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন যুজবেন্দ্র চেহেল। রোমাঞ্চ, উত্তেজনার ভেলায় ভেসে অসাধারণ এক জয় পেল রাজস্থান রয়্যালস।
  • আরেকটি বিস্ফোরক সেঞ্চুরিতে গেইল-কোহলিদের সঙ্গী বাটলার
    ৯৬ রানে খেলছেন ব্যাটসম্যান, প্যাট কামিন্স কি না দিয়ে বসলেন ফুলটস! কোনো ভুল করলেন না জস বাটলার। বোলারের মাথার ওপর দিয়ে উড়িয়ে ফেললেন বাউন্ডারির বাইরে। সেঞ্চুরির উল্লাসে মাতলেন ইংলিশ ব্যাটসম্যান।
  • মুস্তাফিজদের দলের আরও দুজন কোভিডে আক্রান্ত
    দিল্লি ক্যাপিটালসে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত সপ্তাহে দলটির ফিজিও প্যাট্রিক ফারহার্ট কোভিড-১৯ পজিটিভ হন। এবার তাদের আরও দুই জনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের অস্তিত্ব।
  • রশিদ খানের ব্যাটে ঝড়, মিলারের মাস্টারক্লাস
    রান পাচ্ছিলেন, কিন্তু বড় করতে পারছিলেন না ইনিংস। তবে দলের ভীষণ বিপদের সময় জ্বলে উঠলেন ডেভিড মিলার। দুর্দান্ত এক ইনিংসে গড়ে দিলেন ব‍্যবধান। চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ম‍্যাচ বের করে এনে গুজরাট টাইটান্সকে উপহার দিলেন দারুণ জয়।
  • শেষ ওভারে শূন্য রানে ৩ উইকেট, অবিশ্বাস্য উমরান মালিকে মুগ্ধতা
    ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজগুলির একটি ডেথ ওভারে বোলিং করা, বিশেষ করে টি-টোয়েন্টিতে। অনেক বোলারকেই এই সময়ে দেখা যায় তুলাধুনা হতে। তবে পাঞ্জাব কিংসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারে উমরান মালিক যেটা করে দেখালেন, সেটিকে অবিশ্বাস্য বললেও কম হয়ে যায়। সানরাইজার্স হায়দরাবাদের এই ফাস্ট বোলার কোনো রান না দিয়েই তুলে নিলেন ৩ উইকেট, সঙ্গে একটি রান আউটসহ উইকেট ৪টি!
  • ‘ক্রিকেট ম্যাচ হেরেছি, জীবনের সব তো হারাইনি’
    টানা ছয় হারে প্রাথমিক পর্ব থেকেই বিদায়ের দুয়ারে আইপিএলের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে এখনই হাল ছাড়তে রাজি নন জাসপ্রিত বুমরাহ। মুম্বাইয়ের এই পেসার মনে করেন, এখনও হতে পারে অনেক কিছু। 
  • গড় ১৯৭, স্ট্রাইক রেট ২১০, ‘ফিনিশার’ কার্তিকের বিস্ময়-যাত্রা
    উপমহাদেশের ক্রিকেট সংস্কৃতিতে ধারাভাষ্যকক্ষে যাওয়া মানে ধরে নেওয়া হয় ক্রিকেট মাঠ থেকে দূরে সরা। দিনেশ কার্তিকও সেই আয়োজন সেরে নিচ্ছেন বলেই ধরে নিয়েছিলেন অনেকে। তবে এবারের আইপিএলে তিনি দেখালেন, তার ক্যারিয়ার ‘ফিনিশড’ নয়, বরং ফিনিশার হিসেবে তিনি এখন নতুন উচ্চতায়। ২২ গজে ঝড় তুলে এই কিপার-ব্যাটসম্যান স্পষ্ট জানিয়ে দিলেন, ভারতীয় দলে খেলতে চান আবারও।
  • মুস্তাফিজের ১ ওভারে ২৮ রান পান্তের চোখে ‘গেম চেঞ্জার’
    আনুষ্ঠানিক ম্যাচ সেরার বাইরে দিল্লি ক্যাপিটালসের ড্রেসিং রুমে নিজস্ব একটা ‘ম্যান অব দা ম্যাচ’ পুরস্কার চালু করেছেন রিকি পন্টিং। কোচের কাছ থেকে নিজের প্রথম তিন ম্যাচে দুইবার সেই প্রাপ্তিযোগ হয়েছে মুস্তাফিজুর রহমানের। কিন্তু এবার তার হলো উল্টো অভিজ্ঞতা। বিভীষিকার এক ওভারের পর ম্যাচ শেষে দিল্লি অধিনায়ক রিশাভ পান্ত কাঠগড়ায় তুললেন মুস্তাফিজের সেই ওভারকে।
  • দুঃস্বপ্নের ওভারে খরুচে মুস্তাফিজ
    প্রথম ৩ ওভারে সব ঠিক ছিল। কিন্তু চতুর্থ ওভারে কোথায় বল ফেলতে হবে, সেটাই যেন ভুলে গেলেন মুস্তাফিজুর রহমান। ছয় বলেই হজম করলেন বাউন্ডারি। তাতে উজ্জ্বল থেকে ভীষণ খরুচে হয়ে গেল দিল্লি ক‍্যাপিটালসের বাঁহাতি এই পেসারের বোলিং ফিগার।
  • ডি ভিলিয়ার্সের পরামর্শেই দুর্দান্ত ব্রেভিস
    ব্যাটিংয়ের ধরনে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে অনেক মিল বলে ডেওয়াল্ড ব্রেভিসের নামই হয়ে গেছে ‘বেবি এবি।’ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ পারফর্ম করে জায়গা করে নিয়েছেন আইপিএলে। তার দল মুম্বাই ইন্ডিয়ান্স ব্যর্থতার বৃত্তে থাকলেও ব্রেভিস ঠিকই নিজের সামর্থ‍্যের জানান দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার সম্ভাবনাময় এই তরুণ বললেন, ডি ভিলিয়ার্সের কাছ থেকে পাওয়া পরামর্শ তার ব্যাটিংয়ের উন্নতিতে অনেক সাহায্য করেছে।
  • কোহলির উচিত নিজেকে অর্ডিনারি ভাবা: শোয়েব
    এখন আর নেতৃত্বের চাপ কাঁধে নেই। তবু আইপিএলে ব্যাট হাতে তেমন ছন্দে দেখা যাচ্ছে না বিরাট কোহলিকে। এতে নানা প্রশ্নও উঠতে শুরু করেছে চার দিকে। শোয়েব আখতার মনে করেন, পারফর্ম করতে না পারলে দল থেকে বাদও পড়তে পারেন কোহলি।
  • শততম ম্যাচে রাহুলের শতক, মুম্বাইয়ের টানা ষষ্ঠ হার
    টাইমাল মিলসের অফ স্টাম্পের বাইরের বল পয়েন্ট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে ব্যাট-হেলমেট উঁচিয়ে ধরলেন লোকেশ রাহুল। এরপর দুই কানে আঙ্গুল দিয়ে নিজস্ব ভঙ্গিমায় করলেন সেঞ্চুরি উদযাপন। আইপিএলে তার শততম ম্যাচে শতক করার দিনে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারাল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস।
  • ‘নিলামে ভুলের খেসারত দিচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স’
    ইশান কিষানের মতো তরুণ একজনকে পেতে মরিয়া হয়ে খরচ ১৫ কোটি রুপির বেশি। এই মৌসুমে খেলার সম্ভাবনা সামান্য জেনেও জফ্রা আর্চারকে দলে নেওয়া ৮ কোটিতে। আইপিএলের নিলামে এবার মুম্বাই ইন্ডিয়ান্স যা করেছে, শেন ওয়াটসনের চোখে তা ‘শকিং।’ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচ ও সাবেক অস্ট্রেলিয়ার অলরাউন্ডারের মতে, নিলামের টেবিলে ভুলের কারণেই পয়েন্ট টেবিলের তলানিতে মুম্বাই।
  • ১৪ কোটির দিপক চাহারকে পাচ্ছে না চেন্নাই
    সুস্থ হয়ে উঠতে ছিলেন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে। সেখানেই ফের পড়লেন চোটের কবলে। তাতে আরও পিছিয়ে গেল দিপক চাহারের মাঠে ফেরা। চলতি আইপিএলে এই পেসারকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস।
  • বরুণের তূণে যোগ হচ্ছে নতুন অস্ত্র
    বরুন চক্রবর্তীর বোলিংয়ের বড় শক্তি বৈচিত্র। তবে সেই বৈচিত্র এখন আগের মতো বিভ্রান্ত করতে পারছে না ব্যাটসম্যানদের। নতুন এক ডেলিভারি শানিত করা নিয়ে তাই কাজ করছেন বলে জানালেন ভারতীয় স্পিনার।
  • স্বেচ্ছায় আউট টি-টোয়েন্টিতে ‘অনেক দেখা যাবে’
    কেউ ভালো না খেললে বা কৌশলগত কারণে বদলি খেলোয়াড় নামানো হয় ফুটবলে। টি-টোয়েন্টি ক্রিকেটও ওই জায়গায় পৌঁছানোর পথে আছে বলে মনে করেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনারের ধারণা, সামনের দিনগুলোয় টি-টোয়েন্টি ক্রিকেটে ‘রিটায়ার্ড আউট’-এর ব্যবহার অনেক দেখা যাবে।
  • ছক্কায় ১০ হাজারের ঠিকানায় রোহিত
    অফ স্টাম্পের বাইরে কাগিসো রাবাদার হাফ ভলি বল ইনসাইড আউটে এক্সট্রা কাভারের ওপর দিয়ে গ্যালারিতে আছড়ে ফেললেন রোহিত শর্মা। গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন ১০ হাজার রান।
  • ‘ভারতের নেতৃত্বের চাপে আইপিএলে নিষ্প্রভ রোহিত’
    ভারতের তিন সংস্করণেই অধিনায়ক তিনি। গুরুত্বপূর্ণ এই দায়িত্বের বাড়তি একটা চাপ থাকাই স্বাভাবিক। চলমান আইপিএলে রোহিত শর্মার ওপর সেই চাপের প্রভাব পড়ছে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।
  • ১০ ওভারে ১৫৬ রান নিয়ে চেন্নাইয়ের প্রথম জয়
    প্রথম ১০ ওভারে মনে হচ্ছিল, গত চার ম‍্যাচের পথেই আছে চেন্নাই সুপার কিংস। কিন্তু বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেই ভাবনাকে ভুল প্রমাণ করে দিলেন রবিন উথাপা ও শিভাব দুবে। তাদের তাণ্ডবে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল শিরোপাধারীরা। পরে মাহিশ থিকশানার দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে তুলে নিল প্রথম জয়।
  • দিল্লির জয়ে মুস্তাফিজের আঁটসাঁট বোলিং
    ইনিংসের প্রথম তিন বলেই পেতে পারতেন উইকেট। কিন্তু একবারও সাফল্য ধরা দিল না মুস্তাফিজুর রহমানের হাতে। পাওয়ার প্লেতে দুই ওভার করে স্রেফ ৫ রান দেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার। শেষ পর্যন্ত তিনি উইকেটশূন্য থাকলেও, বড় সংগ্রহের ভিতে দাঁড়িয়ে তার শুরুর অসাধারণ বোলিংই দিল্লি ক্যাপিটালসের জয়ের সুর বেঁধে দেয়।
  • চেন্নাই সুপার কিংসের এ কী হাল!
    আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। সব আসর মিলিয়ে তারা টুর্নামেন্টের দ্বিতীয় সফলতম দল, ধারাবাহিকতায় সবচেয়ে এগিয়ে। চারবারের চ্যাম্পিয়ন দলটিই এবার হেরে গেছে চার ম্যাচের সবকটিতে! চতুর্থ হারের পর সফল কোচ স্টিভেন ফ্লেমিং হতাশ হয়ে বলছেন, তাদের উন্নতি করতে হবে ব্যাটিংয়ে, বোলিংয়ে আর ফিল্ডিংয়ে!
  • শেষ ২ বলে ২ ছক্কায় অসাধারণ জয়
    ওডিন স্মিথের ওভারথ্রোটাই যেন শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়াল। নইলে তো স্ট্রাইক পেতেন না রাহুল তেওয়াতিয়া! শেষ দুই বলে প্রয়োজন যখন ১২ রান, টানা দুই ছক্কা মেরে দলকে রোমাঞ্চকর এক জয় এনে দিলেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • উজ্জ্বল থেকে শেষ ওভারে মলিন মুস্তাফিজ
    পাওয়ার প্লেতে দুই ওভার বোলিং করে মুস্তাফিজুর রহমান দিলেন স্রেফ ৮ রান। আবার যখন বল হাতে পেলেন তিনি, ম্যাচ প্রায় প্রতিপক্ষের হাতের মুঠোয়। বাঁহাতি পেসার আরেকটি দারুণ ওভার করে দলকে রাখলেন লড়াইয়ে। কিন্তু নিজের শেষ ওভারটা করলেন খুব বাজে। উজ্জ্বল থেকে তার বোলিং ফিগারও হয়ে গেল কিছুটা বিবর্ণ।
  • কামিন্সের ব্যাটিং তাণ্ডবে অবিশ্বাসের ঘোর
    ম্যাচ শেষে রোহিত শর্মার অকপট স্বীকারোক্তি, তারা ভাবতেও পারেননি, প্যাট কামিন্স ব্যাটিংয়ে নেমে এভাবে ম্যাচ জিতিয়ে দেবেন। শ্রেয়াস আইয়ার তো ম্যাচ জিতেও বিশ্বাস করতে পারছিলেন না। ঘটনার নায়ক কামিন্স বললেন, এমন কাণ্ড ঘটিয়ে তিনি নিজেই অবাক! সব মিলিয়ে বোলার কামিন্সের ব্যাটিং কীর্তিতে বয়ে চলেছে বিস্ময় আর অবিশ্বাসের স্রোত।
  • রেকর্ড গড়া বিস্ফোরক ব্যাটিংয়ে কলকাতার নায়ক কামিন্স
    কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে মূল কাজ বোলিংয়ে রান দিলেন অকাতরে। সেটা যেন পুষিয়ে দেওয়ার পণ করলেন তিনি ব‍্যাট হাতে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে গড়লেন আইপিএলে রেকর্ড। খুনে ইনিংসে টুর্নামেন্টের সফলতম দলটিকে স্রেফ উড়িয়ে দিলেন প্যাট কামিন্স। দলকে এনে দিলেন অসাধারণ এক জয়।
  • দিল্লির হয়ে মুস্তাফিজের দুর্দান্ত অভিষেক
    কোয়ারেন্টিনে থাকায় খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। সেই পর্ব চুকিয়ে মাঠে নেমে নিজেকে মেলে ধরলেন মুস্তাফিজুর রহমান। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির হয়ে অভিষেক দুর্দান্ত বোলিংয়ে রাঙালেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • ৫ ছক্কা ও ১১ চারে বাটলারের ১০০
    ইনিংস শুরু করতে নেমে খেললেন উনবিংশ ওভার পর্যন্ত। পুরোটা সময় জুড়েই মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ঘোরালেন ছড়ি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে জস বাটলার উপহার দিলেন সেঞ্চুরি। রাজস্থান রয়্যালসের এই ব্যাটসম্যানের সৌজন্যে আইপিএল দেখল এবারের আসরের প্রথম শতক।
  • রাসেলের ৮ ছক্কার ঝড়ে উড়ে গেল পাঞ্জাব
    মুখোমুখি প্রথম ৮ বলে রান করলেন কেবল ২। হারপ্রিত ব্রারকে মিডউইকেট দিয়ে ৯০ মিটার ছক্কায় উড়িয়ে ডানা মেললেন। এরপর কেবল একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। কলকাতা নাইট রাইডার্স অলরাউন্ডার আন্দ্রে রাসেলের এই ঝড়ে স্রেফ উড়ে গেল পাঞ্জাব কিংস।
  • মিডল অর্ডারে নেমে লুইসের তাণ্ডব
    রান উৎসবের ম্যাচে ব্যবধান গড়ে দিলেন এভিন লুইস। প্রিয় পজিশন ওপেনিং থেকে সরে চারে নেমে খেললেন বিস্ফোরক ইনিংস। তাণ্ডব চালিয়ে মিলিয়ে দিলেন শেষের কঠিন সমীকরণ। চেন্নাই সুপার কিংসের রান পাহাড় পেরিয়ে গেল লক্ষ্ণৌ সুপার জায়ান্ট।
  • স্যামসনের ঝড়ো ফিফটির পর প্রসিধের দারুণ বোলিং
    প্রতিপক্ষের বোলারদের কোনো ধরনের সমীহ নয়, এমন পণ করেই যেন মাঠে নামলেন রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যানরা। সেই পথে চার-ছক্কার ঝড় তুলে ফিফটি উপহার দিলেন সাঞ্জু স্যামসন। দল গড়ল দুইশ ছাড়ানো সংগ্রহ। পরে প্রসিধ কৃষ্ণার দুর্দান্ত এক স্পেলে পথ হারিয়ে আর ঘুরে দাঁড়াতে পারল না সানরাইজার্স হায়দরাবাদ।
  • ওডিন স্মিথ দেখালেন, কেন তাকে বলা হয় ‘পরবর্তী আন্দ্রে রাসেল’
    ৪ ওভারে রান গুনলেন ৫২, আইপিএল অভিষেকটা তখন নিশ্চয়ই দুঃস্বপ্নই মনে হচ্ছিল ওডিন স্মিথের কাছে। অবশ্য অলরাউন্ডার যেহেতু, ব্যাটিং তখনও বাকি। ব্যাট হাতে খেলতে পারলেন স্রেফ ৮ বল। তবে টি-টোয়েন্টি খেলাটাই এমন, ম্যাচ ঘুরিয়ে দেওয়া যায় চোখের পলকে। স্মিথ যেমন, ওই ৮ বলের ক্যামিও ইনিংস খেলেই হয়ে গেলেন ম্যান অব দা ম্যাচ! ক্যারিবিয়ান অলরাউন্ডার দেখিয়ে দিলেন, কেন তাকে নিয়ে নিলামে ছিল কাড়াকাড়ি।
  • আইপিএল অভিষেকে শেষের ঝড়ে নায়ক স্মিথ
    ডিপ এক্সট্রা কাভারে ওডেন স্মিথের সহজ ক্যাচ হাতছাড়া করলেন অনুজ রাওয়াত। যেন ম্যাচটাই হাত থেকে ফেলে দিলেন তিনি! জীবন পেয়ে ঝড় তুললেন স্মিথ। শাহরুখ খানের সঙ্গে তার দারুণ জুটিতে কঠিন সমীকরণ মেলাল পাঞ্জাব কিংস। বড় রান তাড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে আইপিএল অভিযান শুরু করল মায়াঙ্ক আগারওয়ালের দল।