• তিন দিনেই ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে দ্রুত থামিয়ে দিলেন মার্ক উড। ইংল্যান্ডের সামনে লক্ষ্যটা রইল তিনশর কম, বাকি ছিল প্রায় আড়াই দিন। কিন্তু আরও একবার ব্যাটিং ধসে পড়ে ওই রানই তাদের জন্য হয়ে উঠল পাহাড়সম। স্বাগতিকদের আগুনে বোলিংয়ে জো রুটের দল গুঁড়িয়ে গেল একশ পার হতেই।
  • ১৭ উইকেটের দিনে এগিয়ে অস্ট্রেলিয়া
    চলতি অ্যাশেজে ইংল্যান্ডের দুঃস্বপ্নের ব্যাটিং চলছেই। আরও একবার তারা গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বড় লিড এনে দিলেন প্যাট কামিন্স, মিচেল স্টার্করা। পরে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা দ্রুত তিন উইকেট হারালেও ম্যাচের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতেই।
  • হোবার্টে ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন স্টোকস-বেয়ারস্টো
    অলরাউন্ডার বেন স্টোকস ও কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ভুগছেন চোট সমস্যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টের আগে দল গঠন নিয়ে তাই ভিন্ন ভাবনা জো রুটের। ইংল্যান্ড অধিনায়ক বললেন, প্রয়োজনে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটার।
  • খাওয়াজার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    প্রায় আড়াই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি। উসমান খাওয়াজার ক্ষুধা মিটল না তাতে। পরের ইনিংসেও উপহার দিলেন ঝকঝকে আরেকটি শতক। সিডনি টেস্টে তার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া।
  • অ্যাশেজ শেষ হেইজেলউডের, ইংল্যান্ড দলে বিলিংস
    চলতি অ্যাশেজের পঞ্চম টেস্টেও ফেরা হচ্ছে না জশ হেইজেলউডের। সিরিজ থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার। আর হোবার্ট টেস্টের ইংল্যান্ড দলে ব্যাকআপ উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ডাক পেয়েছেন স্যাম বিলিংস।
  • ধ্বংসস্তুপে দাঁড়িয়ে বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরি
    ৩৬ রানে ৪ উইকেট হারিয়ে আরও একবার ব্যাটিং ধসে পড়ার শঙ্কায় পড়েছিল ইংল্যান্ড। খাদের কিনার থেকে দলকে টেনে তুললেন জনি বেয়ারস্টো। ১৯ টেস্ট, ৩৭ ইনিংস পর উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। সিডনিতে তার ব্যাটেই লড়াই চালিয়ে যাচ্ছে সফরকারীরা।
  • ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন খাওয়াজা
    ট্রাভিস হেড কোভিড আক্রান্ত না হলে হয়ত একাদশেই থাকতেন না উসমান খাওয়াজা। সতীর্থের দুর্ভাগ্যে দুই বছরেরও বেশি সময় পর টেস্ট খেলার সুযোগটা দুই হাতে লুফে নিলেন এই অস্ট্রেলিয়ান। দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন ফেরার উপলক্ষ।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে তিন টপঅর্ডারকে হারাল অস্ট্রেলিয়া
    অ্যাশেজের চতুর্থ টেস্ট শুরুর দিনে বারবার ফিরে এলো বৃষ্টি। বারবার হলো ছন্দ পতন। ব্যাটসম্যানদের জন্যই ভোগান্তি হলো বেশি। বৃষ্টিবিঘ্নিত দিনে অস্ট্রেলিয়া হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।
  • ‘ইংল্যান্ডের টেস্টের মানসিকতা বদলাতে হবে’
    একের পর এক সিরিজ হার, এক বছরে সবচেয়ে বেশি টেস্ট হারের রেকর্ড, অ্যাশেজের প্রথম তিন টেস্টে ভরাডুবি- লাল বলের ক্রিকেটে সময়টা মোটেও ভালো কাটছে না ইংল্যান্ডের। তাদের ব্যর্থতার একটা কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। খেলোয়াড়দের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতি এই সংস্করণে তাদের দুর্বল করে দিয়েছে বলে করছেন তিনি।
  • সেই সিডনিতে বড় ইনিংসের আশায় স্মিথ
    চলতি অ্যাশেজে এখনও চেনা ছন্দে দেখা যায়নি স্টিভেন স্মিথকে। তিনি নিজেও তা স্বীকার করছেন। তার মতে, প্রথম তিন টেস্টে কন্ডিশন ও উইকেট অনেক বেশি বোলারদের পক্ষে ছিল। মেলবোর্নেই যেমন যতটা সিম মুভমেন্ট মিলেছে, ততটা আগে কখনও তিনি দেখেননি। তবে সব চ্যালেঞ্জ টপকে পরের টেস্টে বড় ইনিংস খেলার ব্যাপারে দারুণ আশাবাদী এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • মেলবোর্নেও জয়ের পথে অস্ট্রেলিয়া
    প্রথম দিনের হতাশা পেছনে ফেলে জেমস অ্যান্ডারসনের অসাধারণ বোলিংয়ে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। কিন্তু ইংলিশদের বোলিং যতটা ভালো হলো, ব্যাটিংয়ের শুরুটা হলো ততটাই খারাপ। আবারও মুখ থুবড়ে পড়ল তাদের টপ অর্ডার। শেষ ঘণ্টার দারুণ বোলিংয়ে অ্যাশেজের মেলবোর্ন টেস্টেও জয়ের পথে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • ১৮৫ রানেই শেষ ইংল্যান্ড
    ভেন্যু বদলালেও অ‍্যাশেজে ইংল্যান্ডের ব্যাটিংয়ের চিত্র বদলাল না। দলে ফিরে দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন প্যাট কামিন্স। সঙ্গত করলেন অন্য বোলাররাও। ইংলিশ ব্যাটসম্যানরাও যেন মেলে ধরলেন বাজে শটের প্রদর্শনী। তাদের প্রথম ইনিংস গুটিয়ে গেল দুইশর আগেই।
  • বক্সিং ডে টেস্টে ইংল্যান্ড দলে ৪ পরিবর্তন, বাদ পড়েছেন ব্রড
    প্রথম দুই টেস্টের আগের দিন ১২ জনের দল দিলেও অ্যাশেজ সিরিজের বক্সিং-ডে টেস্টের জন্য একদিন আগেই একাদশ দিয়ে দিল ইংল্যান্ড। চারটি পরিবর্তন এনে দল সাজিয়েছে সফরকারীরা। বাদ পড়েছেন ররি বার্নস, অলি পোপ, ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড।
  • ‘২-০’ করে অস্ট্রেলিয়ার চাওয়া ‘৫-০’
    প্রথম দুই টেস্টেই ধরা দিয়েছে বড় জয়। সিরিজ জয়ের পথে অস্ট্রেলিয়া এগিয়ে গেছে অনেকটাই। তবে স্টিভেন স্মিথের ভাবনায় শুধু সিরিজ জয় নয়। অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক বললেন, এবারের অ্যাশেজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চান তারা।
  • ওয়ার্নারের আরেকটি আক্ষেপের দিনে সেঞ্চুরির দুয়ারে লাবুশেন
    ঠিক যেন আগের টেস্টের হতাশার পুনরাবৃত্তি হলো ডেভিড ওয়ার্নারের। ব্রিজবেনে ৯৪ রানে আউট হওয়া অস্ট্রেলিয়ান ওপেনার এবার ফিরলেন ৯৫ রানে। আরও একবার তার সেঞ্চুরি ছোঁয়ার খুব কাছ থেকে ফেরার দিনে তিন অঙ্কের দুয়ারে দাঁড়িয়ে মার্নাস লাবুশেন।
  • হোয়াইটওয়াশড হতে পারে ইংল্যান্ড, পন্টিংয়ের সতর্কবার্তা
    স্পোর্টিং উইকেটের সঙ্গে ব্রিজবেনে অনেকটা ইংলিশ কন্ডিশন পেয়েও কাজে লাগাতে পারেনি ইংল্যান্ড। রিকি পন্টিংয়ের মতে, দারুণ সুযোগ পেয়েও হাতছাড়া করেছে সফরকারীরা। তাদের জন্য সামনে আরেকটি ভালো সুযোগ হতে পারে অ্যাডিলেইডের দিবা-রাত্রির টেস্ট। এখানেও ব্যর্থ হলে ২০০৬-০৭ মৌসুমের পুনরাবৃত্তির সম্ভাবনা দেখছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।
  • আম্পায়ারের চোখ এড়িয়ে গেল এত ‘নো’ বল!
    নিজের প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে দিলেন বেন স্টোকস। সতীর্থদের সঙ্গে মেতে উঠলেন উদযাপনে। তবে টিভি রিপ্লেতে দেখা গেল ইংলিশ অলরাউন্ডারের ডেলিভারিটি ছিল ‘নো’ বল। বেঁচে গেলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • ব্রিজবেন টেস্টের দলে নেই অ্যান্ডারসন
    চোটের সমস্যা নেই। খেলার জন্য পুরোপুরি প্রস্তুত জেমস অ্যান্ডারসন। কিন্তু অভিজ্ঞ এই পেসারকে ছাড়াই অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।
  • অ্যাশেজে ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র বাটলারের
    সাত বছরের টেস্ট ক্যারিয়ারে জস বাটলার দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। কিন্তু কখনও অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে খেলা হয়নি তার। টেস্টের সাম্প্রতিক ফর্মও তার ভালো নয়। তবে ইংল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান বলছেন, অস্ট্রেলিয়ায় আসছে অ্যাশেজ সিরিজের চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত। ভয়ডরহীন ক্রিকেট খেলার মন্ত্রে নিজেকে উজ্জীবিত করছেন তিনি।
  • অস্ট্রেলিয়ায় অ্যাশেজ জিততে স্কোর বোর্ডে রান চান ব্রড
    অস্ট্রেলিয়া থেকে অ্যাশেজ জিতে ফেরার পথ দেখালেন স্টুয়ার্ট ব্রড। অভিজ্ঞ এই পেসার ব্যাটসম্যানদের কাছে চাইলেন বড় রান। একই সঙ্গে স্টিভেন স্মিথকে বেধে রাখার ওপর দিলেন জোর।
  • লিচের ব্যাটিং দেখছিলেন না স্টোকস!
    ১১ নম্বরে নামলেও ব্যাটিংটা ভালোই পারেন জ্যাক লিচ। কদিন আগেই আয়ারল্যান্ডের বিপক্ষে নাইটওয়াচম্যান হিসেবে নেমে ৯২ রানের ইনিংস খেলে গড়ে দিয়েছিলেন ম্যাচের ভাগ্য। তারপরও হেডিংলি টেস্টে শেষের শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে লিচের ব্যাটিংয়ের সময় কখনও কখনও অন্য দিকে তাকিয়ে ছিলেন বেন স্টোকস।