• অ্যান্ডারসনের সঙ্গে তুলনীয় স্কিল আমার নেই: স্টেইন
    নিজেদের দেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি তারা। তবে জেমস অ্যান্ডারসনের সঙ্গে নিজের তুলনার কোনো সুযোগ দেখেন না ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকান এই পেসারের মতে, অ্যান্ডারসনের মতো স্কিল নেই তার।
  • স্মারক নিলামে তুলছেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার
    সতীর্থ জস বাটলারকে দেখে অনুপ্রাণিত হয়েছেন জিমি অ্যান্ডারসন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তহবিল সংগ্রহের জন্য ক্রিকেট স্মারক অনলাইন নিলামে তুলবেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার।
  • থামার আগে অ্যাশেজ চাই ব্রড-অ্যান্ডারসনের
    ক্যারিয়ারের প্রায় শেষ ধাপে চলে এসেছেন জেমস অ্যান্ডারসন। বয়সে চার বছরের ছোট হলেও ইংল্যান্ড টেস্ট দলের আরেক পেসার স্টুয়ার্ট ব্রডের ভাবনায়ও এসেছে অবসর প্রসঙ্গ। তবে এখনই নয়। থামার আগে আরেকটি অ্যাশেজ চাই অভিজ্ঞ এই দুই পেসারের।
  • বোথামকে ছাড়িয়ে ম্যাকগ্রার কাছে অ্যান্ডারসন
    উইকেট সংখ্যায় ইয়ান বোথামকে অনেক আগেই ছাড়িয়েছেন জেমস অ্যান্ডারসন। ছাড়িয়ে গেছেন টেস্ট ইতিহাসের সব পেসারকেই। তবে একটা জায়গায় দুই ইংলিশ কিংবদন্তির নাম এতদিন ছিল পাশাপাশি; পেস বোলিংয়ে সবচেয়ে বেশি বার ৫ উইকেট। সেখানেও এবার বোথামকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন, এক ধাপ এগিয়ে গেলেন গ্লেন ম্যাকগ্রাকে স্পর্শ করার দিকে। 
  • অ্যাশেজ হতাশা কাটিয়ে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন
    বয়স পেরিয়েছে ৩৭। পিছু না ছাড়া চোটে এ বছর খেলতে পেরেছেন মোটে ৪টি টেস্ট। পায়ের পেশির চোটে ঘরের মাঠে অনেক প্রতীক্ষার অ্যাশেজ থেকে ছিটকে গিয়েছিলেন মাত্র ৪ ওভার বল করেই। তবু চোটের কাছে হার মানেননি জেমস অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের সফলতম পেসার এই বয়সেও শুরু করছেন আরেকটি অধ্যায়। ফিরেছেন দক্ষিণ আফ্রিকা সফরের ইংল্যান্ডের টেস্ট দলে।
  • অ্যাশেজ থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের বাকি দুই টেস্টে আর খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তার বিকল্প হিসেবে দলে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রেইগ ওভারটন।
  • লর্ডস টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।
  • আয়ারল্যান্ড টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    কাফ মাসলের চোট থেকে সেরে না ওঠায় আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে ছিটকে গেছেন জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ শুরুর টেস্টেও অভিজ্ঞ এই পেসারের খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • ম্যাকগ্রাকে ছাড়িয়ে চূড়ায় অ্যান্ডারসন
    বোল্ড করে শুরু। বোল্ড করেই চূড়ায়! ২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে শুরু হয়েছিল উইকেট শিকার অভিযান। মঙ্গলবার ওভালে মোহাম্মদ শামিকে বোল্ড করে পা রাখলেন সর্বোচ্চ উচ্চতায়। গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার এখন জেমস অ্যান্ডারসন।
  • জেমস অ্যান্ডারসনের শাস্তি
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন জেমস অ্যান্ডারসন। একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন এই ইংলিশ পেসার।
  • লর্ডসে ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড
    ইংল্যান্ডের ইনিংসের এক পর্যায়ে তেমন একটা সুইং পাচ্ছিলেন না ভারতের পেসাররা। মনে হচ্ছিল ব্যাটিংয়ের জন্য ভালোর দিকে লর্ডসের উইকেট। তবে ভারতের দ্বিতীয় ইনিংস শুরু হতেই দেখা মিলল সুইংয়ের। তাতে উড়ে গেল অতিথিদের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। অনায়াসে জিতল ইংলিশরা।
  • লর্ডসে অ্যান্ডারসনের একশ
    লর্ডসে সেঞ্চুরি করলেই নাম উঠে যায় বিখ্যাত অনার্স বোর্ডে। কত কত ব্যাটসম্যানের নাম খোদাই হয়ে আছে সেই বোর্ডে! তবে একটা জায়গায় কোনো সেঞ্চুরি ছিল না লর্ডসের। অনেক ইতিহাসের সাক্ষী থাকা মাঠে সেই শূন্যতা মেটালেন জিমি অ্যান্ডারসন। প্রথম বোলার হিসেবে পূরণ করেছেন ক্রিকেট তীর্থে উইকেটের শতক।
  • অ্যান্ডারসনের সুইংয়ে বিধ্বস্ত ভারত
    ইংলিশদের সুইং বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না ভারতীয় ব্যাটসম্যানরা। সহায়ক কন্ডিশনে শুরু থেকে ভীতি ছড়ালেন জেমস অ্যান্ডারসন। দলে ফেরা ক্রিস ওকস দিলেন যোগ্য সঙ্গ। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন দ্রুত গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় অ্যাডিলেড
    শন মার্শের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা। বোলারদের সৌজন্যে দুইশ ছাড়ানো লিড। এরপর আচমকাই ম্যাচে হাওয়া বদল। ইংলিশ বোলারদের দুর্দান্ত ফেরা। জো রুটের ভরসায় রান তাড়ায় এগিয়ে যাওয়া। উত্থান-পতনের নানা ধাপ পেরিয়ে অ্যাডিলেড টেস্ট দাঁড়িয়ে রোমাঞ্চকর এক মোড়ে।
  • ম্যাকগ্রার পর অ্যান্ডারসন
    ক্যারিয়ার সেরা বোলিং পারফরম্যান্স এনে দিল ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। ফিরে পেলেন শীর্ষস্থান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টের পারফরম্যান্সে আবার র‌্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার জেমস অ্যান্ডারসন।
  • অ্যান্ডারসন জাদুতে ইংল্যান্ডের জয়
    ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেছিলেন আগের দিনই। কিন্তু দলের জয় না এলে যে উপলক্ষ্যের মাহাত্ম্যই কমে যায়! মাইলফলক ছোঁয়ার ম্যাচ জেমস অ্যান্ডারসন স্মরণীয় করে রাখলেন ক্যারিয়ার সেরা বোলিংয়ে। অর্জনে পূর্ণতা দিল দলের জয়।
  • ১০৪ বছরের সেরা ‘বুড়ো’ অ্যান্ডারসন
    প্রথম ইংলিশ পেসার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন আগের দিন। লর্ডস টেস্টের তৃতীয় দিনে জেমস অ্যান্ডারসন করলেন ক্যারিয়ার সেরা বোলিং। শুধু তার নিজের সেরা নয়, একটি জায়গায় শত বছরের সেরা!
  • অ্যান্ডারসনের ৫০০
    মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে ছিলেন। সেটি খুলতে সময় নিলেন মাত্র দুই ওভার। দ্বিতীয় ওভারেই ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফিরিয়ে জেমস অ্যান্ডারসন ছুঁলেন কাঙ্ক্ষিত মাইলফলক। ৫০০ টেস্ট উইকেট!
  • বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকার দিন
    ব্যাটসম্যানদের চাপে ফেলতে ঠিক কী করতে হবে দিনের শুরুতে সেটাই যেন দক্ষিণ আফ্রিকার বোলারদের দেখিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। সেই পথ ধরেই দুই সেশনের কম সময়ে ইংলিশদের গুটিয়ে দিল অতিথিরা। দ্বিতীয় টেস্টে ১৩০ রানের লিডের ওপর দাঁড়িয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের মুঠোয় নিচ্ছেন হাশিম আমলা, ডিন এলগার।
  • যেখানে অ্যান্ডারসনই প্রথম
    ডিন এলগারের ব্যাট থেকে উড়ে এলো বল। পয়েন্টে দুর্দান্ত ক্যাচ নিলেন লিয়াম ডসন। রেকর্ড বইয়ে নাম লেখালেন জেমস অ্যান্ডারসন। প্রথম পেসার হিসেবে দেশের মাটিতে তিনশ টেস্ট উইকেট!
  • নিউ জিল্যান্ড দলে ফিরলেন ম্যাকক্লেনাগান, মিল্ন, অ্যান্ডারসন
    আইপিএলে নিজেদের ফিটনেস প্রমাণ করে চ্যাম্পিয়ন্স ট্রফির নিউ জিল্যান্ড দলে ফিরেছেন দুই পেসার মিচেল ম্যাকক্লেনাগান ও অ্যাডাম মিল্ন এবং অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন।
  • বাংলাদেশ সফরে অ্যান্ডারসনের না আসা প্রায় নিশ্চিত
    কাঁধের চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি জেমস অ্যান্ডারসন। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডের মূল স্ট্রাইক বোলারের না আসা তাই অনেকটাই নিশ্চিত।