• অ্যান্ডারসনের জায়গায় টেস্ট অভিষেক হচ্ছে জেমি ওভারটনের
    জেমস অ্যান্ডারসনের ফিটনেস সমস্যা কপাল খুলে দিয়েছে জেমি ওভারটনের। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট দিয়ে ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে অভিষেক হতে যাচ্ছে এই পেসারের।
  • লর্ডসে ১৭ উইকেটের দিনে ইংল্যান্ডের নাটকীয় ব্যাটিং ধস
    বলা হচ্ছে, ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা।’ মাঠের লড়াইয়ে সেই যাত্রা শুরুর প্রথম দিনটা তাদের কাটল অম্লমধুর। দলে ফিরে অসাধারণ বোলিং প্রদর্শনী মেলে ধরলেন জেমস অ্যান্ডারসন। অভিষিক্ত পেসার ম্যাথু পটস দেখালেন চমক। তাদের নৈপুণ্যে নিউ জিল্যান্ডকে দেড়শর আগে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়েও ইংলিশদের শুরুটা হয় দারুণ। কিন্তু অবিশ্বাস্য ব্যাটিং ধসে তারাই এখন ঘোর বিপদে।
  • লর্ডসে পটসের অভিষেক
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে চলতি আসরের পারফরম্যান্স ম্যাথু পটসের জন্য খুলে দিয়েছে স্বপ্নের দুয়ার। প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা করে নেওয়ার পর এবার অভিষেকও হয়ে যাচ্ছে এই পেসারের। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের একাদশে রাখা হয়েছে তাকে।
  • বাদ পড়ে অবসরের কথা ভেবেছিলেন অ্যান্ডারসন
    ওয়েস্ট ইন্ডিজ সফরের ইংল্যান্ড টেস্ট দল থেকে বাদ পড়ার পর জেমস অ্যান্ডারসনের মনে উঁকি দিয়েছিল নানা প্রশ্ন। এমনকি ক্রিকেট থেকে অবসরের কথাও ভেবেছিলেন টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার। পরে অবশ্য নিজেই অনুভব করেন, খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • ‘নতুন যুগের সূচনায়’ ইংল্যান্ড দলে ফিরলেন অ্যান্ডারসন-ব্রড
    সাম্প্রতিক ঘটনাপ্রবাহে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ইংল্যান্ড টেস্ট দলে ফেরা অনুমিতই ছিল। হলোও তাই। অভিজ্ঞ দুই পেসারকে নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দল সাজিয়েছে ইংলিশরা।
  • ‘প্রস্তুত’ অ্যান্ডারসন ফেরার অপেক্ষায়
    টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার তিনি। সাম্প্রতিক পারফরম্যান্সও খারাপ নয়। তবু হারাতে হয়েছিল দলে জায়গা। ইংলিশ ক্রিকেটে পরিবর্তনের আবহে আবারও দলে ফেরার সম্ভাবনা জেগেছে জেমস অ্যান্ডারসনের। তিনিও আছেন অধীর অপেক্ষায়। বললেন, দেশের জার্সি গায়ে ফের মাঠে বল হাতে দৌড়াতে সম্পূর্ণ ফিট ও প্রস্তুত তিনি।
  • ‘নিঃস্বার্থ ক্রিকেটারদের’ দলে চান স্টোকস
    এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে ব্যর্থতার চোরাবালিতে হাবুডুবু খাচ্ছে ইংল্যান্ড। জিততেই যেন ভুলে গেছে তারা। কঠিন সময়ে লাল বলে অধিনায়কের দায়িত্ব পাওয়া বেন স্টোকসের জন্য বড় চ্যালেঞ্জ, দলকে কক্ষপথে ফেরানো। এজন্য তিনি দলে চান এমন সব ক্রিকেটারদের, যারা মাঠে দলকে সাহায্য করতে সর্বোচ্চটা উজাড় করে দেবে, সঠিক সিদ্ধান্তগুলো নেবে।  
  • ৩৯ বছর বয়সে নতুন আশার দোলায় রোমাঞ্চিত অ্যান্ডারসন
    ৩৯ বছর বয়সে দল থেকে বাদ পড়া মানে একরকম ক্যারিয়ারের সমাপ্তিরেখায় পৌঁছে যাওয়া। পেস বোলার হলে তো কথাই নেই। জিমি অ্যান্ডারসন তবু হাল না ছেড়ে অপেক্ষায় ছিলেন ইংলিশ ক্রিকেটে পালাবদলের। সেই সময়টা সত্যিই এসে গেছে। থমকে যাওয়া ক্যারিয়ারের সামনে আলোর রেখাও তিনি দেখতে পাচ্ছেন। ইংলিশ ক্রিকেটের নতুন সেই ভ্রমণের যাত্রী হতে তর সইছে না টেস্ট ইতিহাসের সফলতম পেসারের।
  • নেতৃত্ব পেয়েই স্টোকস বললেন, ‘জিমি-ব্রডি ফিরছে’
    ইংলিশ ক্রিকেটে এখন নতুনের আবাহন। তবে নতুন নেতৃত্ব ভরসা রাখছে পুরনো দুই পরীক্ষিত সৈনিকের ওপর। ইংল্যান্ড দল পেয়েছে নতুন ব্যবস্থাপনা পরিচালক ও অধিনায়ক। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের সামনেও নতুন আশার আলো। অধিনায়কত্ব পেয়েই বেন স্টোকসের প্রথম দাবিগুলোর একটি, অভিজ্ঞ এই দুই পেসারকে তিনি ফেরাতে চান টেস্ট দলে। নতুন অধিনায়কের সঙ্গে একমত হয়েছেন ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কি।
  • ৬ উইকেটের পর ‘জিমি ভাইয়ের’ হাততালি পেয়ে আপ্লুত হাসান
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট নিয়ে হাসান আলি রাখেন তার ছাপ। পরের ম্যাচে তিনি ছাড়িয়ে গেলেন নিজেকে। এবার এক ইনিংসেই নিলেন ৬ উইকেট। বল হাতে দারুণ নৈপুণ্যের পর পাকিস্তানের পেসার বললেন, অর্জনটি তার জন্য আরও বড় হয়ে উঠেছে জিমি অ্যান্ডারসনের সঙ্গে বোলিং করতে পারায়।
  • ‘জিমি ভাইকে ডিস্টার্ব’ করতে তর সইছে না হাসান আলির
    এমনিতে বল সুইং করানোর কাজটা ভালোই পারেন হাসান আলি। তবে সুইংয়ের মাস্টারকে যখন পাওয়া যায় সতীর্থ হিসেবে, আরেকটু হাত সাফাই করে নেওয়াই যায়। তিনি রোমাঞ্চিত সেই আশাতেই। পাকিস্তানি এই পেসার এবারের ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারে খেলবেন জিমি অ্যান্ডারসনের সঙ্গে। টেস্ট ইতিহাসের সফলতম পেসারের কাছ থেকে শিখে সুইং শিল্পে আরও হাত পাকিয়ে নিতে চান হাসান।
  • ইংল্যান্ড দলে অনেক পরিবর্তন, বাদ অ্যান্ডারসন-ব্রড
    অ্যাশেজের ভরাডুবিতে ইংল্যান্ডের ম্যানেজমেন্টের পর পরিবর্তনের হাওয়া লেগেছে দলেও। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে এসেছে ব্যাপক পরিবর্তন। সবচেয়ে বড় চমক টেস্টে ইংলিশদের সর্বোচ্চ উইকেট শিকারি দুই বোলার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া।
  • ‘মাতালদের’ মধ্যে থাকায় রুট-অ্যান্ডারসনের বিরুদ্ধে ইসিবির তদন্ত
    অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়ের উৎসবে সঙ্গী হয়ে বিপাকে পড়লেন জো রুট, জেমস অ্যান্ডারসন। মদ্যপ লোকদের সঙ্গে এই দুইজনকে দেখা যাওয়ায় তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
  • শেষ উইকেটে অস্ট্রেলিয়ার জয় রুখে দিলেন ব্রড-অ‍্যান্ডারসন
    একটি উইকেট, দুটি ওভার; উত্তেজনার সর্বোচ্চ চূড়ায় সিডনি টেস্ট। ডাগআউটে বেন স্টোকসকে দেখা গেল কিছুক্ষণ দুই হাত দিয়ে ঢেকে রাখছেন মুখ, আবার অনুশীলন জার্সির ভেতরে লুকিয়ে ফেলছেন মাথা। প্রতি বলেই হতাশার বহিঃপ্রকাশ অস্ট্রেলিয়ান ফিল্ডারদের। চরম স্নায়ু চাপের মধ্যে ন্যাথান লায়নের ওভারটি কাটিয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড। দিনের শেষ ওভারে স্টিভেন স্মিথের ছয়টি বল কোনো ভুল ছাড়াই পার করলেন নতুন ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন। শেষ উইকেটে দুই বোলারের দৃঢ়তায় এবারের অ্যাশেজে প্রথম হার এড়াল ইংল্যান্ড।
  • র‍্যাঙ্কিংয়ে পাঁচে ফিরলেন অ্যান্ডারসন
    দল পেয়েছে ইনিংস ব‍্যবধানে হারের তেতো স্বাদ। তবে অ্যাশেজের মেলবোর্ন টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন জেমস অ্যান্ডারসন। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন ইংল্যান্ডের ৩৯ বছর বয়সী পেসার।
  • মেলবোর্নেও জয়ের পথে অস্ট্রেলিয়া
    প্রথম দিনের হতাশা পেছনে ফেলে জেমস অ্যান্ডারসনের অসাধারণ বোলিংয়ে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। কিন্তু ইংলিশদের বোলিং যতটা ভালো হলো, ব্যাটিংয়ের শুরুটা হলো ততটাই খারাপ। আবারও মুখ থুবড়ে পড়ল তাদের টপ অর্ডার। শেষ ঘণ্টার দারুণ বোলিংয়ে অ্যাশেজের মেলবোর্ন টেস্টেও জয়ের পথে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • এবার অ্যান্ডারসনের কাঠগড়ায় রুটরা
    ম্যাচের পর বোলারদের দিকে আঙুল তুলেছিলেন জো রুট। পরের ম্যাচের আগে বোলারদের প্রতিনিধি হয়ে জিমি অ্যান্ডারসন প্রশ্ন তুললেন ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে। ইংল্যান্ডের পেস বোলিং গ্রেট মনে করিয়ে দিলেন, অ্যাডিলেইডের ব্যাটিং উইকেটে ইংলিশ ব্যাটসম্যানরাও তো ভালো করতে পারেনি!
  • অ্যাডিলেইড টেস্টের দলে ব্রড-অ‍্যান্ডারসন
    অ‍্যাশেজের প্রথম টেস্টে দুজনের কেউই ছিলেন না একাদশে। সেই ম্যাচে বড় হারের পর স্টুয়ার্ট ব্রড ও জেমস অ‍্যান্ডারসনকে রেখেই পরের টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।
  • অ্যান্ডারসন-ব্রডের কাছেই ফেরার ভাবনায় ইংল্যান্ড
    এক জন থাকছেন না, নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ১২ জনের দলেই ছিলেন না জেমস অ‍্যান্ডারসন। পরে অ‍্যাশেজে প্রথম টেস্টের একাদশে জায়গা পাননি স্টুয়ার্ট ব্রডও। ফিট ও খেলার জন‍্য প্রস্তুত অভিজ্ঞ এই দুই পেসারকে একাদশে না রাখা নিয়ে হয় প্রবল সমালোচনা। ৯ উইকেটে ম‍্যাচ হারার পর যা হয় আরও উচ্চকিত।
  • ব্রিজবেন টেস্টের দলে নেই অ্যান্ডারসন
    চোটের সমস্যা নেই। খেলার জন্য পুরোপুরি প্রস্তুত জেমস অ্যান্ডারসন। কিন্তু অভিজ্ঞ এই পেসারকে ছাড়াই অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।
  • অস্ট্রেলিয়ায় ভারতের জয় থেকে অনুপ্রেরণা পাচ্ছে ইংল্যান্ড
    সবশেষ পাঁচ সফরে জয় কেবল একটি সিরিজে। অস্ট্রেলিয়ায় সিরিজ জেতা কতটা কঠিন, তাই বেশ ভালোই জানা ইংল্যান্ডের। তবে এবার অ্যাশেজ শুরুর আগে ইংলিশদের অনুপ্রেরণা যোগাচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক ফর্ম। দলটির অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনের বিশ্বাস, অ্যাশেজের ট্রফি নিয়েই ঘরে ফিরবেন তারা।
  • স্মিথের উইকেটে অ্যান্ডারসনের চোখ
    এবারের ইংলিশ গ্রীষ্মে বিরাট কোহলির সঙ্গে জেমস অ্যান্ডাসনের লড়াই জমেছিল তুমুল। অপেক্ষা এখন অস্ট্রেলিয়ান গ্রীষ্মের, অ্যাশেজ পুনরুদ্ধারের অভিযানে যেখানে লড়বে ইংল্যান্ড। সেখানেও লড়াইয়ের ভেতর আরেকটি লড়াইয়ের দিকে তাকিয়ে অ্যান্ডারসন। স্টিভেন স্মিথকে এবার দাঁড়াতে দিতে চান না টেস্ট ইতিহাসের সফলতম পেসার।
  • ভারতের ব্যাটিং ব্যর্থতার দিনে ইংলিশ ওপেনারদের দৃঢ়তা
    সুইং বোলিংয়ের প্রদর্শনীতে নিজেকে মেলে ধরলেন জেমস অ্যান্ডারসন। জাদুকরী এক স্পেলে কাঁপিয়ে দিলেন ভারতকে। অভিজ্ঞ পেসারের সুর সঙ্গত করলেন অন্যরা। তাতে দুই সেশনের মধ্যে গুটিয়ে গেল বিরাট কোহলির দল। প্রথম দিন তারা বিচ্ছিন্ন করতে পারেনি ইংল্যান্ডের উদ্বোধনী জুটিকেই। দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদের ফিফটিতে প্রথম দিনেই এগিয়ে গেছে জো রুটের দল। 
  • যে কীর্তিতে ৭০ বছরের মধ্যে সেরা অ্যান্ডারসন
    বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে জিমি অ্যান্ডারসন ক্রিকেট মাঠে এঁকে চলেছেন একের পর এক সাফল্যের ছবি। সেই পথচলায় ইংলিশ এই পেস বোলিং গ্রেট এবার রাখলেন নতুন ছাপ। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে শুক্রবার ৫ উইকেট শিকার করে নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • ভারতের লিডের পর বৃষ্টির দাপট
    ক্যারিয়ারের দুই প্রান্তে থাকা দুই পেসার দারুণ লড়াই করলেন। তবে অলিভার রবিনসন ও জেমস অ্যান্ডারসনের ছোবল এড়িয়ে দলকে টানলেন লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজা। লোয়ার অর্ডার ব্যাটসম্যানরাও রাখলেন অবদান। প্রথম টেস্টে বড় লিড নিল ভারত।
  • কোহলিকে প্রথম বলে ফিরিয়ে আবেগে ভাসছেন অ্যান্ডারসন
    অফ স্টাম্প ঘেঁষা বল পিচ করল সিমে। ভেতরে ঢুকবে বলে ব্যাট পেতে দিলেন বিরাট কোহলি। কিন্তু বল হালকা বাইরে বেরিয়ে ব্যাটে আলতো চুমু দিয়ে আশ্রয় নিল কিপার জস বাটলারের গ্লাভসে। ‘গোল্ডেন ডাক’ পেয়ে কোহলি তাকিয়ে রইলেন হতাশায়। আনন্দে লাফিয়ে উঠলেন বোলার জেমস অ্যান্ডারসন। তার সেই উচ্ছ্বাসের রেশ রইল দিনের খেলা শেষেও।
  • অ্যান্ডারসনকে অবসরের দুয়ার থেকে ফেরান তার স্ত্রী
    ৩৯ পেরিয়েও ছুটছেন জেমস অ্যান্ডারসন। থামাথামির যেন নামই নেই! তবে বছর দুয়েক আগে একবার থামার খুব কাছে চলে গিয়েছিলেন তিনি। টেস্ট ইতিহাসের সফলতম পেসার জানালেন, সেসময় অবসরের ভাবনা থেকে তাকে ফেরান তার স্ত্রী ও মডেল ড্যানিয়েলা লয়েড।
  • হাজার উইকেটের উচ্চতায় অ্যান্ডারসন
    মাইলফলক ছুঁতে প্রয়োজন ছিল ৫ উইকেটের। প্রকৃতির বৈরিতায় সেই অপেক্ষা দীর্ঘায়িত হলো আরও। বৃষ্টির কারণে খেলাই হয় না! অবশেষে প্রায় দেড় দিন পর শুরু হলো লড়াই। বলা ভালো, শুরু হলো জেমস অ্যান্ডারসনের সুইং বোলিংয়ের জাদু। ৫ উইকেট পেয়ে গেলেন যেন নিমিষেই। পৌঁছে গেলেন তিনি কাঙ্ক্ষিত ঠিকানায়।
  • শূন্যতে ফেরানোর রাজা অ্যান্ডারসন
    সাফল্যে মোড়ানো ক্যারিয়ারে কীর্তির অভাব নেই জেমস অ্যান্ডারসনের। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সংখ্যক টেস্ট খেলার অনন্য কীর্তির ম্যাচে নাম লেখালেন তিনি রেকর্ডের আরেকটি পাতায়। লাল বলের ক্রিকেটে সবচেয়ে বেশি ব্যাটসম্যানকে শূন্য রানে ফেরানো বোলার এখন এই পেসার।
  • নিজের অর্জনে গর্বিত অ্যান্ডারসন
    বয়স ৩৯ ছুঁই ছুঁই। তবু ক্রিকেটের ২২ গজে জেমস অ্যান্ডারসন ছুটে চলেছেন দোর্দণ্ড প্রতাপে। অনেক দিন ধরে দেশের হয়ে শুধু একটি সংস্করণে খেললেও ছেদ পড়েনি তার পারফরম্যান্সে। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার নতুন রেকর্ড গড়ার আগমুহূর্তে পেছন ফিরে তাকিয়ে এই পেসার গর্বিত নিজের অর্জনে।
  • ১ হাজার উইকেট ও ১৬১ টেস্ট, ‘কল্পনাতীত’ অ্যান্ডারসন
    নতুন সীমানায় পা রাখা, নতুন উচ্চতা স্পর্শ করা কিংবা কল্পনাকে ছাড়িয়ে যাওয়া, এসব কিছুই নতুন নয় জিমি অ্যান্ডারসনের জন্য। অনেক বাস্তবতাকে বুড়ো আঙুল দেখিয়েই সদর্পে ছুটে যাচ্ছেন এই ইংলিশ পেসার। সেই তিনিও বিস্মিত নিজের পরের দুই অর্জনের হাতছানিতে, ১৬১ টেস্ট আর প্রথম শ্রেণির ক্রিকেটে ১ হাজার উইকেট!
  • ১ হাজার হবে অ্যান্ডারসনের?
    ৯০০ উইকেট তো হয়েই গেল, ১ হাজার হবে? বয়স বলছে, প্রায় অসম্ভব। তবে যাকে নিয়ে আলোচনা, তার ক্যারিয়ার পরিক্রমা বলছে, সম্ভব হতেও পারে। ক্রিকেট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ১ হাজার আন্তর্জাতিক উইকেট শিকার হয়তো করে ফেলতে পারেন জেমস অ্যান্ডারসন!
  • যে কৌশলে হতাশ হলেও লাভ দেখছেন অ্যান্ডারসন
    এক ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে দলের জয়ের নায়কদের একজন। পরের ম্যাচেই দর্শক! এভাবেই চলছে জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের। ছন্দে থাকার সময় মাঠের বাইরে থাকতে কার ভালো লাগে! অ্যান্ডারসনেরও মেনে নিতে কষ্ট হয়। তবে দিনশেষে এটিও বুঝতে পারেন, তাদের ভালোর জন্যই এতকিছু।
  • কোহলি-লাবুশেনকে টপকে তিনে রুট
    ভারতের বিপক্ষে ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরার পুরস্কার পেয়েছেন জো রুট। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ও মার্নাস লাবুশেনকে টপকে ইংলিশ অধিনায়ক এখন তিনে।
  • ওয়ালশকে ছাড়িয়ে অ্যান্ডারসন
    বর্নাঢ্য ক্যারিয়ারে আরও এক কীর্তি গড়লেন জেমস অ্যান্ডারসন। পেসারদের মধ্যে ৩০ বছর পেরিয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়াদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজ গ্রেট কোর্টনি ওয়ালশকে ছাড়িয়ে চূড়ায় উঠেছেন এই ইংলিশ বোলার।
  • অ্যান্ডারসনের ছোবলের পর ম্যাথিউসের সেঞ্চুরি
    দিনের শুরুতে এক ওভারে দুই উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দেন জেমস অ্যান্ডারসন। অ্যাঞ্জেলো ম্যাথিউসের অপরাজিত সেঞ্চুরি ও দিনেশ চান্দিমালের ফিফটিতে সেই ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা, পেয়েছে শক্ত ভিত।
  • ব্রডের জায়গায় ফিরলেন অ্যান্ডারসন
    শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের ইংল্যান্ড একাদশে ফিরেছেন প্রথম ম্যাচে না খেলা জেমস অ্যান্ডারসন। স্টুয়ার্ট ব্রডকে বিশ্রাম দিয়ে অভিজ্ঞ এই পেসারকে খেলাচ্ছে সফরকারীরা।
  • নিউ জিল্যান্ড ছেড়ে নতুন ঠিকানায় অ্যান্ডারসন
    নিউ জিল্যান্ড দলে কোরি অ্যান্ডারসনের জায়গা মেলে না দীর্ঘ দুই বছর। নিজ দেশ ছেড়ে তাই নতুন ঠিকানা খুঁজে নিয়েছেন তিনি। যুক্তরাজ্যের টি-টোয়েন্টি আসর মেজর লিগ ক্রিকেটে তিন বছরের জন্য চুক্তি করেছেন এই ব্যাটিং অলরাউন্ডার।
  • কোহলির সঙ্গে কঠিন লড়াইয়ের অপেক্ষায় অ্যান্ডারসন
    ইংল্যান্ডে দুইবারের সফরে দেখা গেছে বিরাট কোহলির দুই রকম চেহারা। একবার তিনি নাস্তানাবুদ হয়েছেন ইংলিশদের সুইং বোলিংয়ে। আরেকবার প্রমাণ রেখেছেন ব্যাটসম্যানশীপে উৎকর্ষতার। এবার কোহলির সঙ্গে আরেকদফা কঠিন লড়াইয়ের জন্য মুখিয়ে আছেন জেমস অ্যান্ডারসন।
  • '৬০০ উইকেটের রেকর্ড জিমিরই থাকবে'
    টেস্টে পেসার হিসেবে ৬০০ উইকেটের যে অসামান্য কীর্তি গড়েছেন জেমস অ্যান্ডারসন, আর কেউ তা ভাঙতে পারবে বলে মনে করেন না কুমার সাঙ্গাকারা। রেকর্ডটি ভাঙার স্বপ্ন নিশ্চয়ই অনেকে দেখবে। তবে শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটারের মতে, অনন্য এই অর্জন ইংলিশ পেসারের একারই থাকবে।
  • সেরা দশে অ্যান্ডারসন
    পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন জেমস অ্যান্ডারসন। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরেছেন ইংল্যান্ডের এই পেসার।
  • ৭০০ উইকেটে নজর অ্যান্ডারসনের
    টেস্ট ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার পর জেমস অ্যান্ডারসন তাকিয়ে পরবর্তী চ্যালেঞ্জের দিকে। ইংল্যান্ডকে তার এখনও অনেক কিছু দেওয়ার আছে বলে মনে করছেন ৩৮ বছর বয়সী এই পেসার। এমনকি তার মতে, ৭০০ উইকেটও অসম্ভব নয়।
  • অ্যান্ডারসনের মাইলফলক ছোঁয়ার ম্যাচ ড্র
    বৃষ্টি, আলোকস্বল্পতায় শঙ্কা জেগেছিল শেষ দিনে খেলা মাঠে গড়ানো নিয়ে। শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে শুরু হয় খেলা। দ্রুতই জেমস অ্যান্ডারসন পৌঁছে যান কাঙ্ক্ষিত মাইলফলকে। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে গড়েন ছয়শ উইকেটের কীর্তি। তার প্রাপ্তির ম্যাচটি হয়েছে ড্র।
  • ৬০০ উইকেটের ঠিকানায় অ্যান্ডারসন
    কিছুটা বাড়তি বাউন্স পাওয়া বলটা আজহার আলির ব্যাটের কানায় লেগে স্লিপে জমা পড়ল জো রুটের হাতে। জেমস অ্যান্ডারসনের নাম উঠে গেল রেকর্ড বইয়ে। এই উইকেট নিয়েই প্রথম পেসার হিসেবে স্পর্শ করলেন ৬০০ টেস্ট উইকেটের মাইলফলক।
  • মাইলফলকের দুয়ারে অ্যান্ডারসন, সিরিজ জেতার কাছে ইংল্যান্ড
    বৃষ্টি আর আলোকস্বল্পতায় অপেক্ষা বাড়ল জেমস অ্যান্ডারসনের। ছয়শ উইকেটের মাইলফলক থেকে স্রেফ ১ উইকেট দূরে দাঁড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার। তার হতাশার দিনে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • ম্যাকগ্রাকে ছুঁয়ে ছয়শর অপেক্ষায় অ্যান্ডারসন
    টেস্ট উইকেট সংখ্যায় বেশ আগেই গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেছেন জেমস অ্যান্ডারসন। এবার ৫ উইকেট শিকারির তালিকায় অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে স্পর্শ করলেন ইংলিশ গ্রেট। আরেকটি মাইলফলক থেকে এখন মাত্র দুই ধাপ পেছনে অ্যান্ডারসন। ৬০০ টেস্ট উইকেটের ইতিহাস গড়তে তার প্রয়োজন আর কেবল দুটি উইকেট।
  • অ্যান্ডারসনের সুইংয়ে ফলোঅনে পাকিস্তান
    যে পিচে নির্বিষ মনে হলো পাকিস্তানের বোলিং আক্রমণ, সেখানেই সুইংয়ের জাদুতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেললেন জেমস অ্যান্ডারসন। ৫ উইকেট নিয়ে পাকিস্তানকে গুঁড়িয়ে ছয়শ উইকেটের দুয়ারে পৌঁছে গেলেন অভিজ্ঞ এই ইংলিশ পেসার। অপরাজিত সেঞ্চুরিতেও ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ফলোঅন এড়াতে পারেননি আজহার আলি।
  • ওয়্যাগনারকে টপকে দুইয়ে ব্রড
    বৃষ্টির বাধায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বোলিংয়ের সুযোগ পেয়েছেন কেবল এক ইনিংসে। সেখানেই দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন স্টুয়ার্ট ব্রড। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ পেসার। তিনে নেমে গেছেন নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়্যাগনার।
  • অবসরের গুঞ্জন উড়িয়ে দিলেন অ্যান্ডারসন
    সবশেষ তিন টেস্টে নিয়েছেন কেবল ৬ উইকেট। এতেই শুরু হয়ে গেছে জেমস অ্যান্ডারসনের অবসরের গুঞ্জন। অবশ্য তা গায়েই মাখছেন না টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার। জানালেন, এখনই টেস্ট ক্রিকেট ছাড়ার কোনো ইচ্ছে তার নেই। আগামী বছরের অ্যাশেজে এমনকি এরপরও যতদিন সম্ভব খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • তৃতীয় টেস্টের দলে ফিরলেন আর্চার-অ্যান্ডারসন-উড
    এই যাত্রায় কমের ওপর দিয়ে বেঁচে যাওয়া জফ্রা আর্চার অনুমিতভাবে জায়গা পেয়েছেন তৃতীয় টেস্টের দলে। বিশ্রাম কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচের দলে ফিরেছেন জেমস অ্যান্ডারসন ও মার্ক উড।
  • ‘ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডার হয়ে উঠছে স্টোকস’
    একটি তালিকায় এরই মধ্যে বেন স্টোকসকে সবার উপরে রাখেন জেমস অ্যান্ডারসন। অভিজ্ঞ এই পেসার মনে করছেন, আরেকটি তালিকায় সতীর্থ অলরাউন্ডার দ্রুত ছুটছেন চূড়ার দিকে। অ্যান্ডারসনের বিশ্বাস, ইয়ান বোথাম, অ্যান্ড্রু ফ্লিন্টফদের মতো গ্রেটদের ছাপিয়ে ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডার হয়ে উঠতে পারেন স্টোকস।
  • অ্যান্ডারসনের বোলিংয়ের মুগ্ধ দর্শক রোচ
    কদিন পরই দুজন হবেন প্রবল প্রতিপক্ষ। দুই দলের পেস আক্রমণের মূল অস্ত্র তারা দুজন। তবে মাঠের লড়াই শুরুর আগে একজন কেবলই আরেকজনের ভক্ত। ক্যারিবিয়ান ফাস্ট বোলার কেমার রোচ বলছেন, ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসনের বোলিং মুগ্ধ হয়ে দেখেন তিনি।
  • কোভিড-১৯ যখন অ্যান্ডারসনের আশীর্বাদ
    সাম্প্রতিক সময়ে চোট খুব ভোগাচ্ছিল জেমস অ্যান্ডারসনকে। বয়সও কম হয়নি। তবে এখনই ক্রিকেট ছাড়ার ইচ্ছে তার নেই। করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতি তাই একরকম আশীর্বাদ হয়ে এসেছে টেস্ট ইতিহাসের সফলতম পেসারের জন্য। শারীরিক ও মানসিকভাবে চাঙা ইংলিশ পেস কিংবদন্তি বলছেন, এই বিশ্রাম তার ক্যারিয়ারকে দীর্ঘায়িত করবে আরও।
  • অ্যান্ডারসনের সঙ্গে তুলনীয় স্কিল আমার নেই: স্টেইন
    নিজেদের দেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি তারা। তবে জেমস অ্যান্ডারসনের সঙ্গে নিজের তুলনার কোনো সুযোগ দেখেন না ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকান এই পেসারের মতে, অ্যান্ডারসনের মতো স্কিল নেই তার।
  • স্মারক নিলামে তুলছেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার
    সতীর্থ জস বাটলারকে দেখে অনুপ্রাণিত হয়েছেন জিমি অ্যান্ডারসন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তহবিল সংগ্রহের জন্য ক্রিকেট স্মারক অনলাইন নিলামে তুলবেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার।
  • থামার আগে অ্যাশেজ চাই ব্রড-অ্যান্ডারসনের
    ক্যারিয়ারের প্রায় শেষ ধাপে চলে এসেছেন জেমস অ্যান্ডারসন। বয়সে চার বছরের ছোট হলেও ইংল্যান্ড টেস্ট দলের আরেক পেসার স্টুয়ার্ট ব্রডের ভাবনায়ও এসেছে অবসর প্রসঙ্গ। তবে এখনই নয়। থামার আগে আরেকটি অ্যাশেজ চাই অভিজ্ঞ এই দুই পেসারের।
  • বোথামকে ছাড়িয়ে ম্যাকগ্রার কাছে অ্যান্ডারসন
    উইকেট সংখ্যায় ইয়ান বোথামকে অনেক আগেই ছাড়িয়েছেন জেমস অ্যান্ডারসন। ছাড়িয়ে গেছেন টেস্ট ইতিহাসের সব পেসারকেই। তবে একটা জায়গায় দুই ইংলিশ কিংবদন্তির নাম এতদিন ছিল পাশাপাশি; পেস বোলিংয়ে সবচেয়ে বেশি বার ৫ উইকেট। সেখানেও এবার বোথামকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন, এক ধাপ এগিয়ে গেলেন গ্লেন ম্যাকগ্রাকে স্পর্শ করার দিকে। 
  • অ্যাশেজ হতাশা কাটিয়ে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন
    বয়স পেরিয়েছে ৩৭। পিছু না ছাড়া চোটে এ বছর খেলতে পেরেছেন মোটে ৪টি টেস্ট। পায়ের পেশির চোটে ঘরের মাঠে অনেক প্রতীক্ষার অ্যাশেজ থেকে ছিটকে গিয়েছিলেন মাত্র ৪ ওভার বল করেই। তবু চোটের কাছে হার মানেননি জেমস অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের সফলতম পেসার এই বয়সেও শুরু করছেন আরেকটি অধ্যায়। ফিরেছেন দক্ষিণ আফ্রিকা সফরের ইংল্যান্ডের টেস্ট দলে।
  • অ্যাশেজ থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের বাকি দুই টেস্টে আর খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তার বিকল্প হিসেবে দলে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রেইগ ওভারটন।
  • লর্ডস টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।
  • আয়ারল্যান্ড টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    কাফ মাসলের চোট থেকে সেরে না ওঠায় আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে ছিটকে গেছেন জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ শুরুর টেস্টেও অভিজ্ঞ এই পেসারের খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • ম্যাকগ্রাকে ছাড়িয়ে চূড়ায় অ্যান্ডারসন
    বোল্ড করে শুরু। বোল্ড করেই চূড়ায়! ২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে শুরু হয়েছিল উইকেট শিকার অভিযান। মঙ্গলবার ওভালে মোহাম্মদ শামিকে বোল্ড করে পা রাখলেন সর্বোচ্চ উচ্চতায়। গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার এখন জেমস অ্যান্ডারসন।
  • জেমস অ্যান্ডারসনের শাস্তি
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন জেমস অ্যান্ডারসন। একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন এই ইংলিশ পেসার।
  • লর্ডসে ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড
    ইংল্যান্ডের ইনিংসের এক পর্যায়ে তেমন একটা সুইং পাচ্ছিলেন না ভারতের পেসাররা। মনে হচ্ছিল ব্যাটিংয়ের জন্য ভালোর দিকে লর্ডসের উইকেট। তবে ভারতের দ্বিতীয় ইনিংস শুরু হতেই দেখা মিলল সুইংয়ের। তাতে উড়ে গেল অতিথিদের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। অনায়াসে জিতল ইংলিশরা।
  • লর্ডসে অ্যান্ডারসনের একশ
    লর্ডসে সেঞ্চুরি করলেই নাম উঠে যায় বিখ্যাত অনার্স বোর্ডে। কত কত ব্যাটসম্যানের নাম খোদাই হয়ে আছে সেই বোর্ডে! তবে একটা জায়গায় কোনো সেঞ্চুরি ছিল না লর্ডসের। অনেক ইতিহাসের সাক্ষী থাকা মাঠে সেই শূন্যতা মেটালেন জিমি অ্যান্ডারসন। প্রথম বোলার হিসেবে পূরণ করেছেন ক্রিকেট তীর্থে উইকেটের শতক।
  • অ্যান্ডারসনের সুইংয়ে বিধ্বস্ত ভারত
    ইংলিশদের সুইং বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না ভারতীয় ব্যাটসম্যানরা। সহায়ক কন্ডিশনে শুরু থেকে ভীতি ছড়ালেন জেমস অ্যান্ডারসন। দলে ফেরা ক্রিস ওকস দিলেন যোগ্য সঙ্গ। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন দ্রুত গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় অ্যাডিলেড
    শন মার্শের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা। বোলারদের সৌজন্যে দুইশ ছাড়ানো লিড। এরপর আচমকাই ম্যাচে হাওয়া বদল। ইংলিশ বোলারদের দুর্দান্ত ফেরা। জো রুটের ভরসায় রান তাড়ায় এগিয়ে যাওয়া। উত্থান-পতনের নানা ধাপ পেরিয়ে অ্যাডিলেড টেস্ট দাঁড়িয়ে রোমাঞ্চকর এক মোড়ে।
  • ম্যাকগ্রার পর অ্যান্ডারসন
    ক্যারিয়ার সেরা বোলিং পারফরম্যান্স এনে দিল ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। ফিরে পেলেন শীর্ষস্থান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টের পারফরম্যান্সে আবার র‌্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার জেমস অ্যান্ডারসন।
  • অ্যান্ডারসন জাদুতে ইংল্যান্ডের জয়
    ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেছিলেন আগের দিনই। কিন্তু দলের জয় না এলে যে উপলক্ষ্যের মাহাত্ম্যই কমে যায়! মাইলফলক ছোঁয়ার ম্যাচ জেমস অ্যান্ডারসন স্মরণীয় করে রাখলেন ক্যারিয়ার সেরা বোলিংয়ে। অর্জনে পূর্ণতা দিল দলের জয়।
  • ১০৪ বছরের সেরা ‘বুড়ো’ অ্যান্ডারসন
    প্রথম ইংলিশ পেসার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন আগের দিন। লর্ডস টেস্টের তৃতীয় দিনে জেমস অ্যান্ডারসন করলেন ক্যারিয়ার সেরা বোলিং। শুধু তার নিজের সেরা নয়, একটি জায়গায় শত বছরের সেরা!
  • অ্যান্ডারসনের ৫০০
    মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে ছিলেন। সেটি খুলতে সময় নিলেন মাত্র দুই ওভার। দ্বিতীয় ওভারেই ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফিরিয়ে জেমস অ্যান্ডারসন ছুঁলেন কাঙ্ক্ষিত মাইলফলক। ৫০০ টেস্ট উইকেট!
  • বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকার দিন
    ব্যাটসম্যানদের চাপে ফেলতে ঠিক কী করতে হবে দিনের শুরুতে সেটাই যেন দক্ষিণ আফ্রিকার বোলারদের দেখিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। সেই পথ ধরেই দুই সেশনের কম সময়ে ইংলিশদের গুটিয়ে দিল অতিথিরা। দ্বিতীয় টেস্টে ১৩০ রানের লিডের ওপর দাঁড়িয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের মুঠোয় নিচ্ছেন হাশিম আমলা, ডিন এলগার।
  • যেখানে অ্যান্ডারসনই প্রথম
    ডিন এলগারের ব্যাট থেকে উড়ে এলো বল। পয়েন্টে দুর্দান্ত ক্যাচ নিলেন লিয়াম ডসন। রেকর্ড বইয়ে নাম লেখালেন জেমস অ্যান্ডারসন। প্রথম পেসার হিসেবে দেশের মাটিতে তিনশ টেস্ট উইকেট!
  • নিউ জিল্যান্ড দলে ফিরলেন ম্যাকক্লেনাগান, মিল্ন, অ্যান্ডারসন
    আইপিএলে নিজেদের ফিটনেস প্রমাণ করে চ্যাম্পিয়ন্স ট্রফির নিউ জিল্যান্ড দলে ফিরেছেন দুই পেসার মিচেল ম্যাকক্লেনাগান ও অ্যাডাম মিল্ন এবং অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন।
  • বাংলাদেশ সফরে অ্যান্ডারসনের না আসা প্রায় নিশ্চিত
    কাঁধের চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি জেমস অ্যান্ডারসন। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডের মূল স্ট্রাইক বোলারের না আসা তাই অনেকটাই নিশ্চিত।