• ‘পন্টিংয়ের পর সেরা’ গ্রিন এবার অস্ট্রেলিয়া দলে
    অস্ট্রেলিয়ান ক্রিকেটে সাম্প্রতিক সময়ে তোলপাড় চলছে ক্যামেরন গ্রিনকে নিয়ে। কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক নির্বাচক গ্রেগ চ্যাপেল কদিন আগে বলেছেন, “রিকি পন্টিংয়ের পর আমার দেখা সেরা ব্যাটিং প্রতিভা।’ সেই গ্রিন এবার পা রাখলেন পরের ধাপে। ২১ বছর বয়সী ব্যাটিং অলরাউন্ডার সুযোগ পেয়েছেন ভারতের বিপক্ষে সীমিত ওভারের সিরিজের অস্ট্রেলিয়া দলে।
  • এবারের বিগ ব্যাশে নেই ডি ভিলিয়ার্স
    চলতি বছরের বিগ ব্যাশ লিগ থেকে সরে দাঁড়িয়েছেন এবি ডি ভিলিয়ার্স। পারিবারিক কারণ ও কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক। তবে ভবিষ্যতে দলটির সঙ্গে আবারও যোগ দেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি।
  • অস্ট্রেলিয়া সফরে নেই রোহিত-ইশান্ত
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতের কোনো সংস্করণের দলে নেই ওপেনার রোহিত শর্মা ও পেসার ইশান্ত শর্মা। টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে কোহলিদের অনুশীলন সুবিধা
    ভারতের সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া কোয়ারেন্টিন প্রোটোকলের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার। সফরকারী দল ও সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলে ফেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সিডনিতে কোয়ারেন্টিনের সময় অনুশীলন সুবিধা পাবেন।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • একই সময়ে অস্ট্রেলিয়ার দুটি জাতীয় দল, আপত্তি ল্যাঙ্গারের
    আগামী বছর একই সময়ে অস্ট্রেলিয়ার দুটি জাতীয় দল খেলতে পারে দুই জায়গায়। ক্রিকেট অস্ট্রেলিয়ার এই ভাবনা একদমই পছন্দ হয়নি জাস্টিন ল্যাঙ্গারের। অস্ট্রেলিয়ার প্রধান কোচ সোজাসাপ্টা জানিয়ে দিয়েছেন, এক দেশ এক খেলায় জাতীয় দলও একটিই হওয়া উচিত।
  • ভারতের চাপে এক ইঞ্চি ছাড় নয়, বলছেন বোর্ডার
    প্রথম টেস্ট ব্রিজবেনে নয়, বছর শুরুর টেস্টের সময়ও যাচ্ছে পিছিয়ে। চিরায়ত ধারায় বদল এনে অস্ট্রেলিয়া-ভারত সিরিজের এমন সূচি মেনে নিতে পারছেন না অ্যালান বোর্ডার। ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে এই অস্ট্রেলিয়ান কিংবদন্তির দাবি, কোনো ভাবেই যেন ভারতের চাপে নিজেদের ঐতিহ্য থেকে সরে আসা না হয়।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • মেয়েদের ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয়যাত্রা
    ওয়ানডেতে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলেছে অস্ট্রেলিয়ার মেয়েদের জয়রথ। গত আড়াই বছরে এই সংস্করণে দলটি হারেনি কোনো ম্যাচ! এই সময়ে তারা জিতেছে টানা ২১ ম্যাচ।
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার অপেক্ষা বাড়ল আফগানিস্তানের
    অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার অপেক্ষা আরও দীর্ঘ হলো আফগানিস্তানের। করোনাভাইরাস পরিস্থিতিতে সূচি জটিলতায় স্থগিত করা হয়েছে দুই দলের একমাত্র টেস্টটি।
  • জোন্সের মৃত্যুতে শোক সাগরে ক্রিকেট বিশ্ব
    তিনি কারো সহকর্মী, কারো এক সময়ের সতীর্থ, আবার কারোর কাছে বন্ধু কিংবা ভাইয়ের মতো। ডিন জোন্সকে হারিয়ে যেন শোকের ছায়া নেমেছে ক্রিকেট বিশ্বে। অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ও ধারাভাষ্যকারের এমন চলে যাওয়া মানতে পারছেন না কেউই। সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক-বর্তমান ক্রিকেটাররা প্রকাশ করেছেন তাদের অনুভূতি।
  • ডিন জোন্সের চিরবিদায়
    হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স। তার বয়স হয়েছিল ৫৯ বছর।
  • ভারত সিরিজে মাঠে দর্শকের আশায় ওয়ার্নার
    করোনাভাইরাস বিরতির পর ক্রিকেট মাঠে ফিরেছে ঠিকই, কিন্তু খেলা হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। ভারতের অস্ট্রেলিয়া সফরে এমন চিত্র দেখতে চান না ডেভিড ওয়ার্নার। বোর্ডার-গাভাস্কার সিরিজে অন্তত ২৫ শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে বলে আশাবাদী অস্ট্রেলিয়ান ওপেনার।
  • ‘অবিশ্বাস্য ম্যাচ, অসাধারণ ম্যাক্সওয়েল’
    ৩০৩ রান তাড়ায় ৭৩ রানে নেই ৫ উইকেট। এমন ম্যাচও জেতা যায়? অস্ট্রেলিয়া দেখাল, খুব সম্ভব! গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স কেয়ারির জোড়া সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি জুটিতে অসাধারণ জয়ে অস্ট্রেলিয়া জিতে নিল সিরিজও। এমন জয়ের পর যেন আনন্দ প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছেন না অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ান অধিনায়কের কণ্ঠে উচ্ছ্বসিত প্রশংসা ম্যাক্সওয়েলের, যার পাল্টা আক্রমণে ম্যাচের মোড় ঘুরে যাওয়ার শুরু।
  • রেকর্ড দ্রুততায় ৩ হাজারে ম্যাক্সওয়েল
    ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরির পথে ওয়ানডে ক্যারিয়ারে ৩ হাজার রান ছুঁয়েছেন গ্লেন মাক্সওয়েল। অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান যেভাবে খেলে থাকেন, সেটির প্রতিফলন এই ইনিংসে যেমন পড়ছে, তেমনি আছে এই মাইলফলকেও। ওয়ানডে ইতিহাসে সবচেয়ে কম বল খেলে তিনি পা রাখলেন ৩ হাজার ক্যারিয়ার রানে।
  • বেয়ারস্টোকে ছাপিয়ে নায়ক ম্যাক্সওয়েল-কেয়ারি
    ম্যাচের প্রথম দুই বলে উইকেট হারানো দলকে টানলেন জনি বেয়ারস্টো। তার সেঞ্চুরি ও ক্রিস ওকসের শেষের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ড পেল তিনশ ছাড়ানো সংগ্রহ। রান তাড়ায় শুরুর ধসে ম্যাচ থেকে ছিটকে যেতে বসেছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দারুণ দুই সেঞ্চুরিতে দলকে জয়ের বন্দরে নিয়ে গেলেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স কেয়ারি।
  • ‘ডেথ’ ওভারের মরণ কামড় শিখতে চান জ্যাম্পা
    সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়ার এখন বড় ভরসা অ্যাডাম জ্যাম্পা। মাঝের ওভারগুলোয় দলকে উইকেট এনে দিচ্ছেন নিয়মিত। কিন্তু একটি জায়গায় নিজের উন্নতির তাগিদ তিনি অনুভব করছেন প্রবলভাবে। শেষের ওভারগুলোয় বোলিংয়ে এবারের আইপিএলে নিজেকে শাণিত করতে চান এই লেগ স্পিনার।
  • অস্ট্রেলিয়ার ‘দর্পে আঘাত করেছে’ ম্যানচেস্টারের হার
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের লাগাম হাতেই ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু আচমকা বদলে যায় দৃশ্যপট, ফসকে যায় ম্যাচ। যা অস্ট্রেলিয়াকে নাড়িয়ে দিয়েছে বলে মনে করছেন শেন ওয়ার্ন। কিংবদন্তি লেগ স্পিনারের মতে, দলটির দর্পে আঘাত হেনেছে ম্যানচেস্টারের এই হার।
  • ফিঞ্চের কাছে যা ‘মিলিয়ন ডলার প্রশ্ন’
    প্রথম ওয়ানডেতে বিপর্যয় ইনিংসের শুরু থেকে মাঝামাঝি, দ্বিতীয় ওয়ানডেতে মাঝ থেকে শেষে। টি-টোয়েন্টি সিরিজেও ছিল প্রায় একই চিত্র। ইংল্যান্ড সফরে ব্যাটিং ধস চলছেই অস্ট্রেলিয়ার। কিভাবে এটি থামানো যায়, অ্যারন ফিঞ্চের কাছে তা এখন ‘মিলিয়ন ডলারের’ প্রশ্ন। ব্যাটিং ধস থামানোর উপায় খুঁজছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।
  • ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডের দারুণ জয়
    মাঝারি রান তাড়ায় অনায়াস জয়ের পথে ছিল অস্ট্রেলিয়া। চ্যালেঞ্জিং উইকেটেও সাবলীল ব্যাটিংয়ে অ্যারন ফিঞ্চ ও মার্নাস লাবুশেন অনেকটাই মুঠোয় নিয়ে এসেছিলেন ম্যাচ। কিন্তু তাদের শতরানের জুটি ভাঙার পর ঘুরে দাঁড়ানোর চমৎকার এক গল্প লিখল ইংল্যান্ড। বুদ্ধিদীপ্ত নেতৃত্ব ও পেসারদের দুর্দান্ত বোলিংয়ের মিশেলে নাটকীয় জয়ে সিরিজে সমতা টানল ওয়েন মর্গ্যানের দল।
  • আবারও রাজস্থান রয়্যালসের মেন্টর ওয়ার্ন
    আইপিএলের ত্রয়োদশ আসরেও শেন ওয়ার্নের সঙ্গে সম্পর্ক ধরে রেখেছে রাজস্থান রয়্যালস। অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তিকে টানা দ্বিতীয়বার শুভেচ্ছা দূত ও মেন্টর হিসেবে নিযুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা
    রেকর্ড গড়া জুটিতে দলকে লড়াইয়ের সংগ্রহ এনে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শ। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে লড়াই করলেন স্যাম বিলিংস। তবে জস হেইজেলউড ও অ্যাডাম জ্যাম্পার বোলিংয়ের বিপক্ষে শেষ পর্যন্ত পেরে ওঠেনি ইংল্যান্ড। বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ওয়ানডে লিগে শুভ সূচনা করেছে অস্ট্রেলিয়া।
  • গিলক্রিস্টের চোখে অস্ট্রেলিয়ার সমাধান ‘ফিলিপি’
    দুজনই কিপার-ব্যাটসম্যান, ঘরানাও একই। অ্যাডাম গিলক্রিস্টের কাছে আগ্রাসনই ছিল শেষ কথা। জশ ফিলিপি একই পথের পথিক। সম্ভাবনাময় এই তরুণ ব্যাটসম্যানকে নিয়ে গিলক্রিস্টের আশা অনেক। তার মতে, সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়ার ব্যাটিং সমস্যার সমাধান হতে পারেন ফিলিপি।
  • ক্রিস্টিয়ানের উদ্দেশে বর্ণবাদী আচরণের তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ান ক্রিকেটে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ করেছিলেন আগের দিন। পরদিন আবারও আক্রমণের মুখে পড়েছেন ড্যানিয়েল ক্রিস্টিয়ান। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে বর্ণবাদী বার্তা পাঠানোদের শনাক্ত করার জন্য তদন্তে নেমেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • ইংল্যান্ড দলে ফিরলেন বিস্ফোরক ওপেনার রয়
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে সুখবর পেল ইংল্যান্ড। চোট কাটিয়ে দলে ফিরেছেন বিধ্বংসী ওপেনার জেসন রয়।
  • হোয়াইটওয়াশ এড়িয়ে এক নম্বরেই অস্ট্রেলিয়া
    সিরিজের ফয়সালা আগেই হয়ে গেলেও বাকি ছিল র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানের লড়াই। উত্তেজনা তাই সিরিজের শেষ ম্যাচকে ঘিরেও ছিল যথেষ্ট। সেই লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়ে অস্ট্রেলিয়া এড়িয়েছে হোয়াইটওয়াশ। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থেকে সিরিজ শুরু করা দলটি ধরে রেখেছে শীর্ষস্থানও।
  • শেষ টি-টোয়েন্টিতে নেই বাটলার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জস বাটলারকে পাবে না ইংল্যান্ড। ‘জীবাণুমুক্ত পরিবেশ’ থেকে বেরিয়ে পরিবারের কাছে ফিরে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • অস্ট্রেলিয়াকে পাত্তা না দিয়ে সিরিজ ইংল্যান্ডের
    অ্যাডাম জ্যাম্পার বল ছক্কায় উড়িয়ে ম্যাচ শেষ করলেন জস বাটলার। ওই শটে লেখা হয়ে থাকল যেন ইংলিশদের দাপটও। আগের ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর এবার ইংল্যান্ড জিতল অনায়াসে। নিশ্চিত হয়ে গেল তাদের সিরিজ জয়ও।
  • ইংল্যান্ডের ওয়ানডে রিজার্ভ স্কোয়াডে সল্ট
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ইংল্যান্ডের রিজার্ভ স্কোয়াডে ডাক পেয়েছেন ব্যাটসম্যান ফিল সল্ট।
  • অবিশ্বাস্য হারের পর ফিঞ্চ বললেন, ‘শিক্ষা হয়েছে’
    ৩৬ বলে প্রয়োজন ৩৯ রান, উইকেট আছে ৯টি। এই ম্যাচ কোনো দল হারতে পারে? কিংবা অস্ট্রেলিয়ার মতো দল হারতে পারে! চোখ কপালে ওঠার মতো সেই নাটকই মঞ্চস্থ হয়েছে শুক্রবার সাউথ্যাম্পটনে। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত হেরে গেছে। ম্যাচের পর অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলছেন, তাদের শিক্ষা হয়েছে।
  • এমন ম্যাচও হারল অস্ট্রেলিয়া!
    ১৬৩ রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই উঠে গেল ৯৮। ১৪ ওভার শেষে রান ১ উইকেটে ১২৪। এই ম্যাচও কি হারা যায়! অবিশ্বাস্যভাবে সেটাই করে দেখিয়েছে অস্ট্রেলিয়া। ওয়েন মর্গ্যানের বুদ্ধিদীপ্ত নেতৃত্ব ও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে অসাধারণভাবে ঘুরে দাঁড়িয়ে রোমাঞ্চকর জয় পেয়েছে ইংল্যান্ড।
  • ইংল্যান্ড ভয়ঙ্কর দল, আমরাও প্রস্তুত: ল্যাঙ্গার
    সীমিত ওভারের সিরিজে মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে প্রশংসায় ভাসালেন জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার কোচের দৃষ্টিতে, ইংল্যান্ড ভয়ঙ্কর দল। তবে তার দলও লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানালেন সাবেক এই তারকা ব্যাটসম্যান।
  • ইংল্যান্ড টি-টোয়েন্টি দলে রুটের অনুপস্থিতিতে অবাক স্মিথ
    জো রুটের সামর্থ্য ভালো করেই জানা আছে স্টিভেন স্মিথের। এই ইংলিশ ব্যাটসম্যানকে তিন সংস্করণের ক্রিকেটার হিসেবে দেখেন তিনি। তাই ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে রুটকে না দেখে বেশ অবাক হয়েছেন অস্ট্রেলিয়ার স্মিথ।
  • টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরলেন বাটলার-আর্চার
    দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন জস বাটলার, জফ্রা আর্চার ও মার্ক উড। টি-টোয়েন্টি দলে আগের মতোই নেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • ‘তিন সংস্করণেই রান করতে ক্ষুধার্ত ওয়ার্নার’
    মাসখানেক আগেও ক্যারিয়ার নিয়ে ডেভিড ওয়ার্নারের কণ্ঠে ছিল অনিশ্চয়তার সুর। কিন্তু মাঠে ফেরার সময় যখন সমাগত, সেসব ভাবনাও নাকি সরে গেছে দূরে। ওয়ার্নারের দীর্ঘদিনের মেন্টর ট্রেন্ট উডহিলের বিশ্বাস, তিন সংস্করণে খেলতেই মানসিকভাবে প্রস্তুত এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • ক্রিকেট অস্ট্রেলিয়াকে চুক্তি বাতিলের হুমকি চ্যানেল সেভেনের
    চলতি মৌসুমে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেটের সূচির অনিশ্চয়তা নিয়ে চিন্তিত চ্যানেল সেভেন। পরিস্থিতির উন্নতি না হলে ক্রিকেট অস্ট্রেলিয়াকে সম্প্রচার স্বত্ব চুক্তি বাতিলের হুমকি দিয়েছে তারা।
  • ওয়ার্নারের ‘বড় লোকের বেটি’
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে খেলা বন্ধ। ক্রিকেটের ব্যস্ততা নেই, পরিবারের সঙ্গে কাটছে ডেভিড ওয়ার্নারের সময়। অবরুদ্ধ সময়ে বাচ্চাদের আনন্দে রাখতে বানাচ্ছেন নিত্য নতুন ভিডিও। এবার বানিয়েছেন জনপ্রিয় বাংলা গান ‘বড় লোকের বেটির’ তালে একটি ভিডিও। তার মেয়েদের তো মজা দিয়েছেনই, ভক্তকূলেও বেশ সাড়া ফেলেছেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • অস্ট্রেলিয়ায় দিবা-রাত্রির টেস্টকে আফগানিস্তানের ‘না’
    শঙ্কা কাটিয়ে অস্ট্রেলিয়া সফরের নতুন সূচি পেয়ে রোমাঞ্চিত আফগানিস্তান। একই সঙ্গে বাস্তবতা সামনে এনে দেশটি জানিয়েছে, এখনও দিবা-রাত্রির টেস্ট খেলতে প্রস্তুত নয় তারা। অস্ট্রেলিয়ায় লাল বলে খেলতে চায় দলটি।
  • টেস্ট ক্যারিয়ারের শেষ দেখছেন ফিঞ্চ
    আগামী তিন বছরে বসবে সীমিত ওভার ক্রিকেটের তিনটি বিশ্বকাপ। আবার টেস্ট দলের দরজায় কড়া নাড়ছে বেশ কয়েকজন তরুণ প্রতিভাবান ক্রিকেটার। সব মিলে বাস্তবতা খুব ভালোভাবেই বুঝতে পারছেন অ্যারন ফিঞ্চ। প্রেক্ষাপট বিবেচনায় অস্ট্রেলিয়ার হয়ে আবার টেস্ট খেলার তেমন সম্ভাবনা দেখছেন না দেশটির ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • সহ-অধিনায়কত্ব হারিয়ে হতাশ কেয়ারি
    অস্ট্রেলিয়ার সীমিত ওভার ক্রিকেটের সহ-অধিনায়কত্ব হারিয়েছেন অ্যালেক্স কেয়ারি। স্বাভাবিকভাবেই কিছুটা হতাশ এই কিপার-ব্যাটসম্যান। তবে তার পারফরম্যান্সে এর কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি।
  • সতীর্থদের কাছে নাসিম ‘লিলি শাহ’
    বোলিং অ্যাকশন কিছুটা মিলে যায় অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ডেনিস লিলির সঙ্গে। আর এতেই নতুন পরিচয় পেয়ে গেছেন নাসিম শাহ। সতীর্থরা পাকিস্তানের এই তরুণ পেসারকে ডাকে ‘লিলি শাহ’ নামে।
  • ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন হোয়াইট
    দুই বছরেরও বেশি সময় ধরে আছেন জাতীয় দলের বাইরে। ঘরোয়া ক্রিকেটেও কাটছে না ভালো সময়। ভাটার টান ভালো করেই বুঝতে পারছেন ক্যামেরন হোয়াইট। কোচিংয়ে মনোযোগ দিতে ইতি টেনেছেন প্রায় ২০ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের।
  • ২০২৩ বিশ্বকাপের ফাইনাল খেলে অবসরের লক্ষ্য ফিঞ্চের
    করোনাভাইরাসের লম্বা বিরতিতে অনেক ভেবে-চিন্তে একটা লক্ষ্য স্থির করেছেন অ্যারন ফিঞ্চ। ভারতের মাটিতে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল দিয়ে জাতীয় দলকে বিদায় বলতে চান অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • অস্ট্রেলিয়া সিরিজ হারানোর শঙ্কায় বিসিবি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটা সিরিজ হাতছাড়া হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, স্থগিত হয়ে যাওয়া সিরিজ আয়োজন করতে দেশটির সঙ্গে মিলছে না বাংলাদেশের সময়।
  • আইপিএলের শুরুতে থাকছেন না স্মিথ-ওয়ার্নার-ফিঞ্চরা
    ইংল্যান্ড সফরের ২১ সদস্যের দলে আছেন আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে খেলা অস্ট্রেলিয়ার ১২ ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চসহ এই ক্রিকেটারদের শুরুর কয়েকটি ম্যাচে পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো।
  • অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফরের সূচি চূড়ান্ত
    অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফর নিয়ে আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরে। অবশেষে দুই দলের সীমিত ওভারের সিরিজের সূচি চূড়ান্ত হয়েছে।
  • শোয়েব-লি-টেইটের ক্লাবে যোগ দেওয়ার লক্ষ্য স্টার্কের
    সময়ের অন্যতম গতিময় বোলার মিচেল স্টার্ক। রেকর্ড রাখার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি গতিতে বল করা চতুর্থ বোলার তিনি। এতটুকুতে মন ভরছে না অস্ট্রেলিয়ান বাঁহাতি পেসারের। ঘণ্টায় ১০০ মাইল গতিতে বল করে বসতে চান শোয়েব আখতার, ব্রেট লি ও শন টেইটদের পাশে।
  • তাসমানিয়াকে নিয়ম পাল্টাতে বাধ্য করেছিলেন ৯ বছরের পন্টিং
    অস্ট্রেলিয়ার হয়ে অভিষেকের অনেক আগে ক্রিকেটে নিজের ছাপ রেখেছিলেন রিকি পন্টিং। মাত্র ৯ বছর বয়সে তাসমানিয়াকে বাধ্য করেছিলেন তাদের ব্যাটিংয়ের নিয়ম পাল্টাতে। আধুনিক ক্রিকেটের গ্রেটদের একজন সেই আশির দশকে পুরো একটি মৌসুম ছিলেন অপরাজিত।
  • আইপিএল না খেলায় আক্ষেপ নেই স্টার্কের
    করোনাভাইরাস পরিস্থিতিতে এবার আইপিএলের সময় বদলে গেছে। তবে মিচেল স্টার্কের ভাবনা বদলায়নি। এবারের আইপিএলে না খেলার আগের সিদ্ধান্তেই অটল অস্ট্রেলিয়ার পেস তারকা। এই সময়টায় তিনি ব্যস্ত থাকবেন জাতীয় দলের জন্য নিজেকে প্রস্তুত রাখতে।
  • ১৫ বছর আগের টস বিতর্ক ও ‘অটল’ পন্টিং
    টস জয়ের পর রিকি পন্টিংয়ের সিদ্ধান্ত নিয়ে তোলপাড়, এরপর স্নায়ুক্ষয়ী চার দিনে রোমাঞ্চকর লড়াই। ২০০৫ অ্যাশেজের এজবাস্টন টেস্ট আলাদা জায়গা নিয়ে আছে ক্রিকেট ইতিহাসের রুদ্ধশ্বাস লড়াইগুলির মধ্যে। সেই ম্যাচ শুরুর ১৫ বছর পূর্তিতে ওই সময়ের অস্ট্রেলিয়া অধিনায়ক পন্টিং শোনালেন টস জয়ের পর তার বিতর্কিত সিদ্ধান্তের প্রেক্ষাপট।
  • স্মিথ-পোলার্ডদের আইপিএলের পথ পরিষ্কার হলো
    অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। অক্টোবরের ৪, ৬ ও ৯ তারিখ হওয়ার কথা ছিল এই সিরিজ। এটি স্থগিত হওয়ায় দুই দলের ক্রিকেটারদের আইপিএলে অংশ নেওয়ার পথ পরিষ্কার হলো আরও।
  • টেন্ডুলকারের বিরুদ্ধে লড়াই তাতিয়ে দিত লিকে
    শচিন টেন্ডুলকার ও ব্রেট লির মাঠের লড়াই ছিল দারুণ উপভোগ্য। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির বিপক্ষে দ্বৈরথের জন্য উন্মুখ হয়ে থাকতেন অস্ট্রেলিয়ান পেসার। কারণ, টেন্ডুলকারের মুখোমুখি হলেই বের হয়ে আসতো তার সেরাটা।
  • ‘ওয়্যাগনারের মতো নিখুঁত হবে না ভারতীয়দের বাউন্সার’
    শরীর তাক করা বাউন্সারে সবশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ান ব্যটসম্যানদের বেশ ভুগিয়েছেন নিল ওয়্যাগনার। ম্যাথু ওয়েড মনে করছেন, নিউ জিল্যান্ডের এই পেসারের সাফল্যে অনুপ্রাণিত হয়ে ভারতীয়রাও একই পথে হাঁটতে পারেন। তবে অস্ট্রেলিয়ান এই কিপার-ব্যাটসম্যানের বিশ্বাস, অতোটা কার্যকর হবেন না ভারতের পেসাররা।
  • করোনাভাইরাস পরিস্থিতিতে ভবিষ্যৎ নিয়ে ওয়ার্নারের ভাবনা
    করোনাভাইরাস বদলে দিয়েছে অনেক বাস্তবতা। দীর্ঘ বিরতি শেষে ক্রিকেট মাঠে ফিরেছে বটে, তবে পরিবার থেকে আলাদা হয়ে ক্রিকেটারদের থাকতে হচ্ছে ‘বায়ো সিকিউর’ পরিবেশে। সামনের সিরিজ কিংবা টুর্নামেন্টগুলির চিত্রও হয়তো এরকমই হবে। বিষয়টি মানতে পারছেন না ডেভিড ওয়ার্নার। পরিবার থেকে এতো সময় দূরে থাকার চেয়ে বরং অবসরের কথা ভাবতে পারেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • কোহলি নাকি স্মিথ, লাবুশেন জানালেন পছন্দ
    আইসিসি র‍্যাঙ্কিং বলছে, সময়ের সেরা দুই টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ। দক্ষতা-সামর্থ্য বা সামগ্রিক ব্যাটসম্যানশীপে যদিও দুজনের মধ্যে পার্থক্য করা কঠিন। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এই দুজনের ঠিক পরেই যিনি, সেই মার্নাস লাবুশেন এগিয়ে রাখলেন স্মিথকেই।
  • আর্চারের ভুল দেখে সতর্ক অস্ট্রেলিয়া
    জফ্রা আর্চারের ভুলকে সবার জন্য উদাহরণ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড। তিনি জানিয়েছেন, ‘বায়ো-সিকিউর’ নিয়ম ভাঙার মতো ঝুঁকিপূর্ণ ভুল করতে নারাজ অস্ট্রেলিয়া দলের সবাই।
  • নিউ সাউথ ওয়েলসে ফিরলেন হাথুরুসিংহে
    পুরনো ঠিকানায় ফিরলেন চন্দিকা হাথুরুসিংহে। অস্ট্রেলিয়ার রাজ্য দল নিউ সাউথ ওয়েলসে ব্যাটিং ও সিনিয়র সহকারী কোচ হিসেবে কাজ করবেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার সাবেক এই কোচ।
  • চলে গেলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক জার্মান
    সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক ও আইসিসি ম্যাচ রেফারি ব্যারি জার্মান আর নেই। অসুস্থতায় ভুগে শুক্রবার রাতে অ্যাডিলেইডে মারা গেছেন সাবেক এই উইকেটকিপার-ব্যাটসম্যান।
  • ভারত সিরিজ শুরুর দিনে মাঠে গড়াবে বিগ ব্যাশ
    বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর দিনেই মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট  বিগ ব্যাশ লিগ। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, আগামী ৩ ডিসেম্বর শুরু হবে প্রতিযোগিতাটির দশম আসর।
  • মানসিক যন্ত্রণায় সোফায় বসে কাঁদতেন পেইন
    অস্ট্রেলিয়ান ক্রিকেটের চরম দুঃসময়ে শক্ত হাতে হাল ধরেছেন টিম পেইন। অথচ একসময় তার নিজের দশাই ছিল বেহাল। ভয় পেতেন ব্যাটিংয়ে নামতে। মানসিক যন্ত্রণায় না পারতেন খেতে, না পারতেন ঘুমাতে। অসহায়ত্বে কান্নায় ভেঙে পড়েছেন ঘরে বসে।
  • ব্র্যাডম্যানের অমর কীর্তির ৯০ বছর
    দিনের খেলা শেষে ড্রেসিং রুমে ফিরতে গিয়ে বড় বিপাকেই পড়লেন ডন ব্র্যাডম্যান। ফিরবেন কিভাবে? হেডিংলির গ্যালারির হাজারো দর্শক যে জড়ো হয়ে গেছেন তাকে অভিনন্দন জানাতে! ক্রিকেটের বাইবেল খ্যাত ‘উইজডেন’-এ পরে লেখা হয়েছিল, “প্যাভিলিয়নে ফেরার সময় যে অভ্যর্থনা ব্র্যাডম্যান পেয়েছিলেন, এর চেয়ে ভালো কিছু কেউ কখনও পেতে পারে না।” অমন উন্মাদনা তো হবেই, ব্র্যাডম্যান যে ফিরছিলেন ২২ গজে নতুন ইতিহাস রচনা করে, এক দিনেই ট্রিপল সেঞ্চুরি!
  • বিশ্ব ক্রিকেটের স্বার্থে ল্যাঙ্গারের চাওয়া
    করোনাভাইরাস বিরতির পর ইংল্যান্ডে ফিরেছে ক্রিকেট। মৌসুমের ঠাসা সূচিও ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সীমিত ওভারের সিরিজ এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য এই সফরের জন্য মরিয়া। তার মতে, বিশ্ব ক্রিকেটের স্বার্থেই ইংল্যান্ডে যাওয়া উচিত অস্ট্রেলিয়ার।
  • ফিঞ্চের ২০২৩ বিশ্বকাপ ভাবনায় রিচার্ডসন-গ্রিন-ফিলিপ
    গত বিশ্বকাপের প্রস্তুতিতে একটু পিছিয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। এই উপলব্ধি থেকে পরের বিশ্বকাপের জন্য আগেভাগেই কাজ শুরুর লক্ষ্য দেশটির সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চের। জাই রিচার্ডসন, জশ ফিলিপ ও ক্যামেরন গ্রিনের মতো তরুণদের ভাবনায় রেখে এগোতে চান তিনি।
  • জিম্বাবুয়ের ১৭ বছরের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে আরও
    দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রায় ১৭ বছর পর এবার অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ে দলের। অস্ট্রেলিয়ান গ্রীষ্মের পরিবর্তিত সূচিতেও জায়গা পেয়েছিল সিরিজটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাম্প্রতিক আরও অনেক সিরিজের মতো পিছিয়ে গেল এটিও।
  • স্মিথ ও ভারতের লড়াই দেখতে মুখিয়ে আথারটন
    অপ্রথাগত ব্যাটিংয়ে বিশ্বজুড়ে বোলারদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন স্টিভেন স্মিথ। ভারতের পেস আক্রমণ আবার দারুণ স্কিলফুল ও বৈচিত্রময়। মুখোমুখি যখন এই দুই পক্ষ, লড়াইটা জমে ওঠার কথা তুমুল। সেই অপেক্ষায় তর সইছে না মাইক আথারটনের। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার দেখতে চান, স্মিথকে আটকাতে কেমন কৌশল বেছে নেন ভারতীয় পেসাররা।
  • তিন বিশ্বকাপ জয়ের ছবি আঁকছেন ফিঞ্চ
    সামনেই পিঠেপিঠি দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০ ওভারের ক্রিকেটের বিশ্ব আসরে অস্ট্রেলিয়ার আক্ষেপ ঘোচানোর সুযোগ। এরপর ভারতে ওয়ানডে বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার শিরোপা পুনরুদ্ধারের চ্যালেঞ্জ। অ্যারন ফিঞ্চ তাকিয়ে আছেন এই তিন বিশ্ব আসরের দিকে। তিনটিতেই শিরোপা জয়ের ছক কাটছেন অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক।
  • ‘অ্যাশেজের মতো হয়ে উঠছে বোর্ডার-গাভাস্কার সিরিজ’
    সিরিজ শুরু হতে এখনও ছয় মাসের মতো বাকি। তবে উত্তাপ ছড়াতে শুরু করেছে এখন থেকেই। মাঠের লড়াই, বাইরের আবহ মিলিয়ে অ্যাশেজ সিরিজের সঙ্গে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার বোর্ডার-গাভাস্কার সিরিজের মিল দেখছেন ন্যাথান লায়ন।
  • ক্রিকেটারদের প্রভাবিত করবে না দর্শকশূন্য মাঠ: পেইন
    সিরিজ শুরু হতে এখনও ঢের বাকি। স্বাভাবিকভাবেই দর্শক থাকবে কী না, এ নিয়ে এখনও হয়নি চূড়ান্ত সিদ্ধান্ত। করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে খেলতে হতে পারে দর্শকশূন্য স্টেডিয়ামে। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন মনে করেন, শেষ পর্যন্ত এই শঙ্কা সত্যি হলেও সেটা প্রভাবিত করবে না ক্রিকেটারদের। তার মতে, খেলা শুরু হয়ে গেলে লড়াইয়ের উত্তাপে ক্রিকেটাররা ভুলে যাবেন বাকি সব কিছু।
  • ভালুককে খোঁচানো কেন? কোহলিকে স্লেজিং প্রসঙ্গে ওয়ার্নার
    প্রতিপক্ষের মানসিকতা নড়বড়ে করে দিতে ব্যাট-বলের স্কিলের সঙ্গে অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র তাদের কথার তোপ। স্লেজিংকে তারা নিয়ে গেছে শিল্পের পর্যায়ে। তবে কখনও কখনও এটা হতে পারে হিতে বিপরীত। ডেভিড ওয়ার্নারের ধারণা, বিরাট কোহলিকে খুঁচিয়ে তাতিয়ে দিলে নিজেদেরই বিপদ হবে।
  • 'যেন হেলমেট-গার্ড ছাড়া ওয়ালশ-অ্যামব্রোসের মুখোমুখি হয়েছিলাম'
    ভালো কাজ করছেন, ব্যাটসম্যানদের উন্নতির জন্য পরিশ্রম করছেন-এমন একজনকে তার চাকরি চলে যাওয়ার খবর জানানো সহজ নয়। সেই কাজই করতে হয়েছে জাস্টিন ল্যাঙ্গারকে। ব্যাটিং কোচ গ্রায়েম হিককে ছাঁটাইয়ের খবর জানাতে গিয়ে হেলমেট-গার্ড ছাড়া ওয়ালশ-অ্যামব্রোসের মুখোমুখি হওয়ার মতো অনুভূতি হয়েছিল অস্ট্রেলিয়ার প্রধান কোচের।
  • চাকরি হারালেন অস্ট্রেলিয়ার ব্যাটিং কোচ হিকসহ ৪০ জন
    করোনাভাইরাসের ধাক্কায় নাজুক হয়ে পড়া আর্থিক অবস্থা কিছুটা সামাল দিতে জাতীয় দলের ব্যাটিং কোচ গ্রায়েম হিকসহ ৪০ জনকে ছাঁটাই করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। পাশাপাশি নির্বাহী পর্যায়ে কাটা হবে বেতন।
  • বাংলাদেশে এসে চমকে গিয়েছিলেন পেইন
    জাতীয় অধিনায়ক এক সময় ছিলেন যুব দলের অধিনায়ক। ১৬ বছর আগে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন টিম পেইন। এত বছর পর স্মৃতির আয়নায় তাকিয়ে এই কিপার-ব্যাটসম্যান জানাচ্ছেন, বাংলাদেশ সফরে কত বড় ধাক্কা খেয়েছিলেন তারা।
  • স্মিথের কাছে কোহলি ‘ফ্রিক’
    ফুটবলে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো যেমন, ক্রিকেটে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ যেন তাই। মেসি-রোনালদোর মতো সময়ের সেরার আলোচনাও চলছে কোহলি-স্মিথকে ঘিরে। নিজেরা অবশ্য সেসব আলোচনায় কখনও যোগ দেন না। তাদের কণ্ঠে বরং সবসময় প্রকাশ পায় পরস্পরের প্রতি শ্রদ্ধা।
  • ৭ বছর পর শৈশবের দলে জ্যাম্পা
    জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটে পথচলার শুরু; সবই নিউ সাউথ ওয়েলসে। মাঝের সাত বছর খেলেছেন সাউথ অস্ট্রেলিয়ার হয়ে। দীর্ঘ সময় পর শৈশবের দলে ফিরে আসতে পারায় দারুণ উৎফুল্ল অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা।
  • কোহলির কাছে ওয়েডের ‘আত্মসমর্পণ’
    ব্যাট-বলের স্কিল যেমন, তেমনি অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র বরাবরই মনে করা হয় তাদের মুখ। মাঠে কথার তোপ ছুঁড়ে অনেক সময়ই তারা মানসিকভাবে ঘায়েল করে প্রতিপক্ষকে। সেই অস্ট্রেলিয়াই এখন শঙ্কিত ভারতীয়দের কথার বান নিয়ে! এই অস্ত্র ব্যবহারে বিরাট কোহলি ও তার দল এতটাই ‘চতুর’ যে, তাদের সঙ্গে কথার লড়াইয়ে জড়াতেই চান না অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড।
  • বিশ্বকাপ নিয়ে দ্রুত সিদ্ধান্ত চায় ভারত
    ঝুলে আছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য। স্থগিত হয়ে আছে অনেক সিরিজ ও টুর্নামেন্টও। ১৬ দলের বিশ্বকাপটি হবে কি-না, নিশ্চিত না হওয়ায় স্থগিত থাকা অন্য প্রতিযোগিতাগুলোর সূচি ঢেলে সাজানো থমকে আছে। তাই বিশ্বকাপ নিয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করছে ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • ‘লর্ডসে তোমার সেঞ্চুরি কয়টি’, পন্টিংকে প্রশ্ন আগারকারের
    দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে রিকি পন্টিং করেছেন ১৩ হাজারের বেশি রান। সেঞ্চুরি ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৪১টি। তবে লর্ডসে কখনও তিন অঙ্ক ছুঁতে পারেননি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। ক্রিকেট তীর্থ বলে পরিচিত এই মাঠে একটি টেস্ট খেলেই সেই স্বাদ পেয়েছেন অজিত আগারকার। বিষয়টি নিয়ে একবার মজা করে পন্টিংকে খোঁচা দিয়েছিলেন সাবেক ভারতীয় পেসার।
  • ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পেলেন ক্লার্ক
    পূর্বসূরি অনেকের সঙ্গে এবার যোগ হলো মাইকেল ক্লার্কের নাম। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক পেয়েছেন ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাব। ব্রিটিশ রানীর জন্মদিনে এই খেতাব দেওয়া হয় অস্ট্রেলিয়ার নাগরিক ও অন্যদের।
  • বিশ্বকাপ পেছালে আইপিএল খেলতে চান স্মিথ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ নির্ধারিত সময়ে না হলে ওই সময়টায় আইপিএল আয়োজন অনেকটাই নিশ্চিত। স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের একটি বড় পরীক্ষায় পড়তে হতে পারে তখন। ওই সময়টায় যে অস্ট্রেলিয়ার ঘরোয়া মৌসুমও শুরু হবে! স্মিথ অবশ্য নিজের চাওয়া সরাসরিই জানিয়ে দিলেন, খেলতে চান আইপিএল।
  • ১৫ বছর পর জন্মভূমি ছেড়ে অন্য দলে সিডল
    গত ডিসেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন পিটার সিডল। প্রথম শ্রেণির ক্যারিয়ারেও এখন গোধূলি বেলা। খেলা ছাড়ার পরের জীবন তাই ভাবাচ্ছে তাকে। ভবিষ্যতের দিকে চোখ রেখেই নিজ রাজ্য দল ভিক্টোরিয়ার সঙ্গে ১৫ বছরের সম্পর্কের ইতি টেনে এই পেসার যোগ দিয়েছেন তাসমানিয়ায়।
  • অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর আগামী অগাস্টে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে অস্ট্রেলিয়ান ক্রিকেটের গ্রীষ্ম মৌসুম।
  • পার্থে খেলবে আফগানিস্তান, চূড়ান্ত কোহলিদের সফর সূচিও
    করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার মধ্যেও আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ক্রিকেট মাঠে ফেরার সম্ভাবনা প্রবল হয়েছে আরও। ভারতের বিপক্ষে সিরিজের তো বটেই, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সূচিও চূড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • 'বিশ্বকাপের শূন্যস্থানে আইপিএল দারুণ হবে'
    আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য নিয়ে আছে অনিশ্চয়তা। করোনাভাইরাস পরিস্থিতিতে শেষ পর্যন্ত টুর্নামেন্টটি পিছিয়ে গেলে এবং সেই সময়ে আইপিএল মাঠে গড়ালে দারুণ হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।
  • ‘লালার ব্যবহার বন্ধে একঘেয়ে হতে পারে ক্রিকেট’
    প্যাট কামিন্স যে সুরে কথা বলেছিলেন, সেই একই সুর ফুটে উঠল তার নতুন বলের জুটির কণ্ঠেও। মিচেল স্টার্ক বলছেন, বলে লালার ব্যবহার বন্ধ হলে ক্রিকেট হয়ে উঠতে পারে একঘেয়ে ও বিরক্তিকর।
  • আইপিএলের জন্য বিশ্বকাপ পেছাতে ‘বলবে না’ ভারত
    আইপিএল আয়োজন করতেই নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দিতে চাপ দিচ্ছে ভারত, এমন খবর গত কিছুদিনে সংবাদমাধ্যমে উঠে এসেছে বারবার। তবে সেটিকে গুজব বলে উড়িয়ে দিল ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই। বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার জন্য তারা কোনোরকম চাপ প্রয়োগ করবে না।
  • কোহলিদের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা ‘১০-এ ৯’
    ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা জোরালো হয়েছে আরও। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলছেন, শতভাগ নিশ্চিত না হলেও এই সিরিজ হওয়ার সম্ভাবনা এখন শতভাগের কাছাকাছিই। এমনকি ভারতের বিপক্ষে সিরিজের আগে সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরেও যেতে পারে অস্ট্রেলিয়া।
  • খাওয়াজার অস্ট্রেলিয়া দলে ফেরা কঠিন: পন্টিং
    বাজে পারফরম্যান্সের পর দলে জায়গা হারিয়েছেন। বাদ পড়েছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে। উসমান খাওয়াজা আন্তর্জাতিক ক্রিকেটে তার সেরাটা দিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন রিকি পন্টিং। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, খাওয়াজার জন্য জাতীয় দলে ফেরাটা হবে বেশ কঠিন।
  • ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর প্রথমবারের মত প্রতিযোগিতামূলক ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়। ডারউইন অ্যান্ড ডিস্ট্রিক্টের ক্লাব ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে আগামী ৬ জুন।
  • স্টিভ ওয়াহর সমালোচনায় ওয়ার্নের নতুন 'অস্ত্র'
    দুই দশকের বেশি সময় আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে একটি টেস্টের একাদশে জায়গা হারানোর পর থেকে শেন ওয়ার্নের কাছে সেই সময়ের অধিনায়ক স্টিভ ওয়াহর সবচেয়ে বড় পরিচয়, স্বার্থপর। রান আউটের পরিসংখ্যান সামনে আসার পর ওয়ার্ন পেয়ে গেছেন নতুন অস্ত্র। নতুন করে আবার বলেছেন, তিনি খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে স্বার্থপর ওয়াহ।  
  • মাঠ থেকে দেখা: সাকিব-তামিমের শৌর্যে অস্ট্রেলিয়া-বধ কাব্য
    প্যাট কামিন্সের একেকটি শট কাঁপন ধরাচ্ছিল বুকে। পিন পতন নীরবতা নেমে আসছিল স্টেডিয়ামে। আবার জশ হেইজেলউড স্ট্রাইকে এলেই গ্যালারিতে ফিরছিল প্রাণ। বল প্যাডে লাগলেই সমস্বরে চিৎকার! রোমাঞ্চ-উত্তেজনার ঢেউ বয়ে যাচ্ছিল যেন। শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারির সেই ঢেউয়ে ভাসছিলেন মেহেদী হাসানও। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের সাক্ষী হতে তিনি এসেছিলেন মাঠে। শেষ জুটির সেই রুদ্ধশ্বাস সময়ে শঙ্কা-সম্ভাবনার দোলাচলে দুলছিলেন তিনি প্রবলভাবে। শেষ পর্যন্ত মাঠ ছেড়েছিলেন ইতিহাসের স্বাক্ষী হয়ে।
  • অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্ট সম্ভব নয়: গাঙ্গুলি
    সিরিজে বাড়তি একটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত। বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন, পাঁচ টেস্টের সিরিজ হলে সফরটি অনেক লম্বা হয়ে যাবে।
  • 'দিকহারা' বিগ ব্যাশকে পথ দেখালেন ওয়াটসন
    দিন দিন যেন আবেদন কমছে বিগ ব্যাশ লিগের। এক সময় বেশ সাড়া জাগানো টুর্নামেন্টটিকে শেন ওয়াটসন এখন দেখছেন আইপিএল, পিএসএলের পেছনে। ঘাটতির জায়গাগুলো তুলে ধরে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার দেখালেন এগিয়ে যাওয়ার পথ।
  • জ্যাম্পার চূড়ান্ত লক্ষ্য ‘ব্যাগি গ্রিন’
    সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রথম পছন্দের স্পিনার অ্যাডাম জ্যাম্পা। দুই সংস্করণ মিলিয়ে খেলে ফেলেছেন একশর কাছাকাছি ম্যাচ। গায়ে লেগে গেছে সাদা বলের ক্রিকেটারের তকমা। এই ধারণা পাল্টে দিতে চান তিনি। অস্ট্রেলিয়ান লেগ স্পিনার জানালেন, টেস্ট খেলা তার চূড়ান্ত লক্ষ্য।
  • এলবিডব্লিউ আইনে আমূল পরিবর্তন চান চ্যাপেল
    ক্রিকেটে এলবিডব্লিউর আইন বেশ জটিল। বেশ কিছু ব্যাপার মাথায় রাখতে হয়। ব্যাপারটা একদম সহজ করে ফেলা উচিত বলে মনে করেন ইয়ান চ্যাপেল। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়কের মতে, আমূল পরিবর্তন আনা উচিত এলবিডব্লিউর নিয়মে।
  • সতীর্থদের সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন ওয়ার্ন
    ক্যারিয়ারে ছিল নানা বিতর্কিত ঘটনা। কিছু বিষয়কে কখনও পাত্তা দেননি শেন ওয়ার্ন। তবে একটি ঘটনা নাড়িয়ে দিয়েছিল কিংবদন্তি লেগ স্পিনারকে। বিশ্বকাপের ঠিক আগে দল থেকে বাদ পড়া মেনে নিতে পারেননি তিনি। সতীর্থদের সামনে ভেঙে পড়েছিলেন কান্নায়।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে থাকতে ‘প্রস্তুত’ কোহলিরা
    সিরিজ আয়োজনের জন্য অস্ট্রেলিয়ার মরিয়াভাব বুঝতে পারছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশটির ক্রিকেট বোর্ডও দিয়েছে নিজেদের সর্বোচ্চটুকু করার প্রতিশ্রুতি। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রয়োজনে সফরে গিয়ে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে প্রস্তুত বিরাট কোহলির দল।
  • ‘ফিনিশার’ বেভানের অপরাজিত ফিফটি
    ১ জানুয়ারি, ১৯৯৬। সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭৩ রান তাড়ায় থরহরি কম্পমান অস্ট্রেলিয়া। কার্টলি অ্যামব্রোস ও ওটিস গিবসনের ছোবলে ৩৮ রানেই নেই ৬ উইকেট। ক্যারিবিয়ানরা পাচ্ছিলেন জয়ের সুবাস। কিন্তু প্রতিপক্ষের একজনের মনে ছিল যে অদম্য প্রয়াস! ইস্পাত-কঠিন দৃঢ়তা আর বরফ শীতল মানসিকতায় অস্ট্রেলিয়াকে রোমাঞ্চকর জয় এনে দিয়েছিলেন মাইকেল বেভান। ওয়ানডে ক্রিকেটের অভিধানে ‘ফিনিশার’ নামক শব্দটির জায়গা করে নেওয়ার প্রক্রিয়াও শুরু সেদিন থেকে।
  • আবারও কপাল পোড়ার শঙ্কায় রিচার্ডসন
    দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না জাই রিচার্ডসনের। কাঁধের চোটে খেলা হয়নি ২০১৯ বিশ্বকাপে। আরেকটি বিশ্বকাপের আগে ফের মাথাচাড়া দিয়েছে সেই পুরনো চোট। করাতে হয়েছে অস্ত্রোপচার। সেরে উঠে মাঠে ফিরতে যে সময় লাগবে, তাতে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে না পারায় শঙ্কায় পড়েছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • ওয়ার্নারের দৃষ্টিতে স্মিথ-কোহলি
    ক্রিকেটের প্রায় শুরু থেকেই ব্যাটসম্যানদের মধ্যে তুলনা চলে আসছে। এর ধারাবাহিকতায় আলোচনার কেন্দ্রে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের দ্বৈরথ। টেস্ট ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান নিয়ে তাদের চলে জমজমাট লড়াই। এই দুই ব্যাটসম্যানের লড়াইয়ে কাউকে এগিয়ে রাখছেন না ডেভিড ওয়ার্নার।   
  • একপাশ ভারী বলে খেলার পরামর্শ ওয়ার্নের
    ব্যাটসম্যানদের সুবিধার্থে ব্যাটে পরিবর্তন আসে মাঝে মধ্যে। বলে টুকটাক যে পরিবর্তন করা হয়, সেখানেও দেখা হয় তাদেরই সুবিধা। বলে লালা ও ঘাম ব্যবহারে বিধি-নিষেধ এলে ব্যাটসম্যান-বোলারদের মধ্যে ব্যবধান আরও বেড়ে যেতে পারে। ভারসাম্য রাখতে শেন ওয়ার্ন তাই পরামর্শ দিয়েছেন একপাশ ভারী বল ব্যবহার করতে।
  • নিজের আয়নায় লাবুশেনের জীবন বদলে যাওয়া বছর
    স্বপ্নের মতো কাটানো একটি বছরে বদলে গেছে জীবন। পায়ের নিচে মাটি শক্ত করার লড়াইয়ে জিতে উঠে এসেছেন পাদপ্রদীপের আলোয়। কেমন ছিল এই পথ চলা? মুগ্ধতা ছড়ানো সময়টার দিকে ফিরে তাকালেন মার্নাস লাবুশেন। নিজের আয়নায় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান দেখে নিলেন ২০১৯ সালকে।   
  • অনুশীলনে ক্রিকেটারদের জন্য অস্ট্রেলিয়ার নির্দেশনা
    থমকে যাওয়া খেলাধুলা ধাপে ধাপে সচল করার কথা ভাবছে অস্ট্রেলিয়া। এর অংশ হিসেবে দেশটির স্পোর্টস ইনস্টিটিউট একটি রূপরেখা প্রণয়ন করেছে। যেখানে অনুশীলনে ক্রীড়াবিদদের জন্য বিধি-নিষেধের একটি তালিকা রয়েছে।
  • ভারতকে পেছনে ফেলে শীর্ষে অস্ট্রেলিয়া
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে আছে মাঠের ক্রিকেট। কিন্তু র‌্যাঙ্কিংয়ের খেলা তো আর থেমে নেই। ক্রিকেটহীন এই সময়েই যেমন বড় একটা রদবদল হয়ে গেল র‌্যাঙ্কিংয়ে। ভারতকে তিন নম্বরে ঠেলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া।
  • ‘লালা ব্যবহার বন্ধ হলেই ক্রিকেট নিরাপদ হয়ে যাবে না’
    বলে লালার ব্যবহার বন্ধে তেমন কোনো সুফল দেখছেন না ডেভিড ওয়ার্নার। খেলতে গেলে এক সঙ্গে একই ড্রেসিংরুমে থাকা, প্রয়োজনে একে অপরের সরঞ্জাম ব্যবহার করার মতো ব্যাপারগুলো ঘটবে। তাই ক্রিকেটকে নিরাপদ করতে স্রেফ লালা ব্যবহারে বিধি-নিষেধ আরোপের কোনো দরকার দেখছেন না অস্ট্রেলিয়ান এই ওপেনার।
  • চুক্তি থেকে বাদ শন মার্শ, ফিরলেন মিচেল মার্শ
    স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহর গল্পটা অনেকের জানা। স্টিভ যখন বাদ পড়লেন, তার জায়গায় প্রথমবারের মতো অস্ট্রেলিয়া দলে সুযোগ পেয়েছিলেন চার মিনিটের ছোট ভাই মার্ক ওয়াহ। যদিও প্রথমবার নয়, তবু শন ও মিচেল মার্শের ক্ষেত্রেও অনেকটা হয়ে গেল একইরকম। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন বড় ভাই শন মার্শ, চুক্তিতে ফিরলেন ছোট ভাই মিচেল মার্শ।
  • ইংল্যান্ডের ম্যাচ আয়োজনে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের প্রস্তাব
    করোনাভাইরাসের প্রকোপে বন্ধ হয়ে আছে বিশ্বের অধিকাংশ ক্রীড়া ইভেন্ট। অনিশ্চয়তার মুখে পড়েছে ইংল্যান্ডের ব্যস্ত ক্রিকেট মৌসুম। দুর্যোগের এই সময় দেশটিকে সাহায্যের প্রস্তাব দিয়েছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। ইংলিশ মৌসুমের অসমাপ্ত সূচি শেষ করতে তারা কিছু ম্যাচ আয়োজন করতে চায় বলে জানিয়েছেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন।
  • ‘টেস্টে পুজারাকে বল করা সবচেয়ে কঠিন’
    টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পুজারার বিপক্ষে বল করা সবচেয়ে কঠিন বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অতীত অভিজ্ঞতা থেকেই এমনটা জানালেন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার।
  • ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হেরে গেলেন ওয়াটসন
    ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে হার মানলেন গ্রায়েম ওয়াটসন। ৭৫ বছর বয়সে শুক্রবার পৃথিবীর মায়া ত্যাগ করেন অস্ট্রেলিয়ার সাবেক এই অলরাউন্ডার।
  • টেন্ডুলকারের ১০০ সেঞ্চুরি ছাড়াতে পারবেন কোহলি?
    শত সেঞ্চুরির চূড়ায় যখন পা রেখেছিলেন শচিন টেন্ডুলকার, ক্রিকেট দুনিয়ায় সেটিকেই মনে করা হচ্ছিল চূড়ান্ত উচ্চতা। কে জানত, তার দেশেরই একজন প্রবল প্রতাপে ছুটবেন সেই চূড়ার দিকে! বিরাট কোহলি যেভাবে এগোচ্ছেন, টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া তার পক্ষে খুবই সম্ভব। ভারত ও অস্ট্রেলিয়ার দুই গ্রেট, ভিভিএস লক্ষন ও ব্রেট লি মনে করেন, টেন্ডুলকারকে টপকে যাওয়ার সব সামর্থ্যই আছে কোহলির।
  • যে কারণে টেন্ডুলকারকে স্লেজিং করেননি লি
    মাঠে সবসময়ই অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ ক্রিকেট অনুষঙ্গ স্লেজিং। কথার লড়াইকে তারা ক্রিকেট স্কিলের অংশ হিসেবেই নিয়ে থাকে। মাঠে তাদের শরীরী ভাষা আর কথায় থাকে বারুদের ঝাঁজ। তবে সবার ক্ষেত্রে তো একই দাওয়া কাজে লাগে না। শচিন টেন্ডুলকারকে যেমন স্লেজিং করার ক্ষেত্রে খুব সতর্ক ছিল তারা। সেটির কারণ জানালেন অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি।
  • বিশ্বকাপ আয়োজনে অদলবদলের প্রস্তাব গাভাস্কারের
    সময় যত গড়াচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও বাড়ছে। যদিও অস্ট্রেলিয়া বলছে, টুর্নামেন্ট আয়োজনের সব ধরনের চেষ্টা করে যাবে তারা। কিন্তু বাস্তব সম্ভাবনা কেবল কমছেই। সুনিল গাভাস্কার অবশ্য একটি সম্ভাব্য সমাধান বাতলে দিয়েছেন। ভারতীয় কিংবদন্তির পরামর্শ, এবছরের বিশ্বকাপ ভারত আয়োজন করুক, আগামী বছর অস্ট্রেলিয়া।
  • ভারতের সফর নিয়ে চিন্তায় অস্ট্রেলিয়া
    করোনাভাইরাসের জন্য অস্ট্রেলিয়া ক্রিকেটের গ্রীষ্ম মৌসুমের খুব একটা ক্ষতি হয়নি। তবে সামনের দিনে বিপুল আর্থিক ক্ষতির শঙ্কার মধ্যে রয়েছে দেশটি। ক্ষতি এড়াতে আগামী গ্রীষ্মের ভারত সফর নিশ্চিত করতে সম্ভাব্য সব পথ খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে গিলেস্পির সেই রূপকথা
    মার্ক ওয়াহকে তিনি খোঁচা দেন প্রায়ই। কেউ প্র্রথমবার ডাবল সেঞ্চুরি করলে তাকে স্বাগত জানান ‘অভিজাত’ ক্লাবে। সুযোগ পেলেই জানিয়ে দেন, কত বড় কীর্তি তিনি গড়েছেন। একটা ডাবল সেঞ্চুরি করতে পারায় জেসন গিলেস্পির চেয়ে বেশি গর্ব মনে হয় না আর কেউ কখনও করেছেন!
  • ম্যাকগ্রার স্বপ্নের হ্যাটট্রিক ‘লারা, টেন্ডুলকার, দ্রাবিড়’
    আন্তর্জাতিক ক্রিকেটে একবার হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন গ্লেন ম্যাকগ্রা। তিনজন বিশেষজ্ঞ ব্যাটসম্যানকে আউট করে হ্যাটট্রিক কমই আছে ক্রিকেটে। ম্যাকগ্রা সেই কৃতিত্বও দেখিয়েছেন। তবু সব ব্যাটসম্যানকে শিকার করে তো সমান তৃপ্তি মেলে না! এই অস্ট্রেলিয়ান কিংবদন্তির কাছে যেমন স্বপ্নময় হ্যাটট্রিক হতে পারতো, যদি টানা তিন বলে ফেরানো যেত ব্রায়ান লারা, শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়কে।
  • ‘ক্রিকেটারদের চার্টার্ড ফ্লাইটে এনে হলেও বিশ্বকাপ হোক’
    করোনাভাইরাসের প্রভাবে একের পর এক সিরিজ ও টুর্নামেন্ট স্থগিত বা বাতিল হয়ে যাচ্ছে। শঙ্কা জেগেছে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও। তবে টুর্নামেন্ট স্থগিত বা বাতিলের পক্ষে নন ব্র্যাড হগ। সূচি অনুযায়ী টুর্নামেন্ট শুরুর জন্য প্রয়োজনে এক মাস আগে বিশেষ বিমানে সব দলকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান স্পিনার।
  • ‘সর্বকালের সেরা ফিনিশার ধোনি’
    মাইকেল হাসি নিজে ছিলেন দারুণ ফিনিশার। তার এক পূর্বসূরী, মাইকেল বেভানকে দিয়ে জন্ম ‘ফিনিশার’ শব্দটির। সময়ের সঙ্গে দুর্দান্ত সব ফিনিশার আরও দেখেছে ক্রিকেট। তবে হাসির চোখে, সর্বকালের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। যুক্তি দিয়েই নিজের ভাবনা ব্যাখ্যা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • ‘চ্যালেঞ্জিং’ বাংলাদেশ সিরিজ স্থগিত হওয়ায় হতাশ লায়ন
    বাংলাদেশে সবশেষ সফরে প্রথম টেস্টের হার, সিরিজ হারের শঙ্কা, কিছুই ভোলেননি ন্যাথান লায়ন। ২০১৭ সালের সেই সিরিজে অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনারের ধারণা, এবারও বাংলাদেশ সফর তাদের জন্য হতে পারত কঠিন পরীক্ষা। কিন্তু সেই চ্যালেঞ্জ আপাতত পিছিয়ে যাওয়ায় হতাশ লায়ন।
  • হিউজের মৃত্যু এখনও কাঁদায় লায়নকে
    সময় নাকি সবকিছুকেই হালকা করে দেয়। কিছু কিছু ক্ষত তবু দগদগে হয়ে থাকে সবসময়ই। ফিল হিউজের মৃত্যু যেমন এখনও যন্ত্রণা দেয় ন্যাথান লায়নকে। চোখের সামনে হিউজের ঢলে পড়ার দৃশ্য ভুলতে পারেন না অস্ট্রেলিয়ান অফ স্পিনার।
  • টেইলরের দুঃস্বপ্ন ছিলেন হাথুরুসিংহে!
    ১০ বছরের ক্যারিয়ারে একশর বেশি টেস্ট। সাড়ে ৭ হাজার রান, ট্রিপল সেঞ্চুরি, ১৯টি টেস্ট সেঞ্চুরিতে সমৃদ্ধ ক্যারিয়ার। কত গ্রেট বোলারকেই তো সামলেছেন মার্ক টেইলর। অথচ সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ককে সবচেয়ে বেশি সমস্যায় ফেলেছে এমন একজন, বোলার হিসেবে যার তেমন কোনো পরিচয়ই নেই। চন্দিকা হাথুরুসিংহে!
  • ধ্বংসস্তুপেই সাফল্যের রসদ পেয়েছিলেন ল্যাঙ্গার
    প্রবাদে আছে, ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি। জাস্টিন ল্যাঙ্গারের জীবনে এটিই সত্য হয়ে ধরা দিয়েছে বারবার। খেলোয়াড়ী জীবনে এই অভিজ্ঞতা হয়েছিল সাবেক অস্ট্রেলিয়া ব্যাটসম্যানের। কোচ হিসেবেও ব্যর্থতার অধ্যায় থেকে পেয়েছেন ঘুরে দাঁড়ানোর শক্তি।
  • করোনাভাইরাসের প্রভাবে চুক্তি হারালেন লায়ন
    হ্যাম্পশায়ারের হয়ে এবারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলার অপেক্ষায় ছিলেন নাথান লায়ন। কিন্তু করোনাভাইরাসের কারণে তা আর হলো না। টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ায় এই অস্ট্রেলিয়ান অফ স্পিনারের সঙ্গে চুক্তি বাতিল করেছে দলটি।
  • বল টেম্পারিং: শুরু থেকে আম্পায়ারদের সন্দেহে ছিল অস্ট্রেলিয়া
    কেপ টাউন টেস্টে অস্ট্রেলিয়ার বল টেম্পারিং কেলেঙ্কারি ঝড় তুলেছিল ক্রিকেট বিশ্বে। ওই টেস্টের টিভি আম্পায়ার ইয়ান গুল্ড দিলেন চমক জাগানিয়া তথ্য। সিরিজের শুরু থেকেই অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের আচরণ সন্দেহজনক মনে হয়েছিল ম্যাচ অফিসিয়ালদের কাছে। তাই প্রথম দুই টেস্টের সময় তাদের ওপর নিবিড়ভাবে নজর রাখতে স্থানীয় ব্রডকাস্টারদের নির্দেশনা দিয়েছিলেন তারা, জানিয়েছেন গুল্ড।
  • ক্লার্কের মন্তব্যের কড়া জবাব পেইনের
    আইপিএলের রমরমা চুক্তির কারণে বিরাট কোহলিদের ‘স্লেজ’ করতে ভয় পায় অস্ট্রেলিয়ানরা- মাইকেল ক্লার্কের করা এমন মন্তব্যের কড়া জবাব দিয়েছেন টিম পেইন। সতীর্থদের পক্ষ নিয়ে অস্ট্রেলিয়ান টেস্ট অধিনায়ক বলেছেন, ব্যাট-বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো মূল্যে জিততে মাঠে নামেন সবাই।
  • অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত
    গত কিছুদিনের ঘটনা প্রবাহে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের ভাগ্য অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও হয়ে গেল। করোনাভাইরাস পরিস্থিতিতে স্থগিত হয়ে গেছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ।
  • ভারত-জয়ের তেষ্টায় ভুগছেন স্মিথ
    অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ক্রিকেট মহলে অ্যাশেজের আবেদন সবসময় সব কিছুর ওপরে। তবে ক্রিকেটাররা তো জানেন, আরও অনেক লড়াইয়ে তাদের দিতে হয় কঠিন পরীক্ষা! স্টিভেন স্মিথ যেমন খুব ভালো করেই জানেন, ভারতে গিয়ে ভারতকে হারানো সময়ের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলির একটি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান তাই মুখিয়ে ভারতে টেস্ট সিরিজ জিততে।
  • অদ্ভূতুড়ে স্টান্স, স্মিথ বললেন এটিই ঠিক
    ক্রিকেট ব্যাকরণের বইয়ে পাওয়া যাবে না। কোনো কোচও শেখাবে না। স্টিভেন স্মিথের ব্যাটিং স্টান্স এমনই অদ্ভূত। তার এই স্টান্স নিয়ে বিশেষজ্ঞদের কাটাছেঁড়া চলে নিত্যই। কীভাবে তিনি এটি রপ্ত করেছেন, সেটি নিয়ে গবেষণাও চলে অনেক। এবার স্মিথ নিজেই জানালেন, তার এমন স্টান্সের কারণ।
  • নারী ও সাবেক ক্রিকেটারদের সাহায্যার্থে অস্ট্রেলিয়ায় তহবিল
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অস্ট্রেলিয়ার সব কিছুই আপাতত বন্ধ। কাজ করে উপার্জনের তেমন কোনো সুযোগ নেই। তাই দেশটির অনেক ক্রিকেটারই পড়েছেন আর্থিক সমস্যায়। তাদের সহায়তায় এগিয়ে এসেছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন বা এসিএ।
  • করোনাভাইরাস কেড়ে নিল অস্ট্রেলিয়া পেসারের চুক্তি
    প্রথমবার কাউন্টি খেলার সুযোগ, সেটিও সারের মতো বড় দলে। মাইকেল নিসার ছিলেন দারুণ রোমাঞ্চিত। কিন্তু তার সব সম্ভাবনা শেষ হয়ে গেল করোনাভাইরাসের ছোবলে। টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তা ও সম্ভাব্য আর্থিক সঙ্কটের ভাবনায় এই অস্ট্রেলিয়ান পেসারের সঙ্গে চুক্তি বাতিল করেছে সারে।
  • ক্লার্কের সেরা সাতে অস্ট্রেলিয়ার একজন, ভারতের দুই
    এক যুগের বেশি আন্তর্জাতিক ক্যারিয়ার। ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে প্রায় চারশ আন্তর্জাতিক ম্যাচ। দারুণ সমৃদ্ধ ক্যারিয়ারে অনেক অনেক গ্রেট ব্যাটসম্যানের সঙ্গে ও বিপক্ষে খেলেছেন মাইকেল ক্লার্ক। তাদের মধ্য থেকে নিজের পছন্দের সাত ব্যাটসম্যানকে বেছে নিয়েছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক। তার নিজের দেশ থেকে সেই তালিকায় জায়গা পেয়েছেন কেবল রিকি পন্টিং।
  • ‘কোহলিদের স্লেজ করতে ভয় পায় অস্ট্রেলিয়ানরা’
    আগ্রাসন যেমন ক্রিকেটে, তেমনি থাকে শরীরী ভাষায়ও। অস্ট্রেলিয়ান ক্রিকেটের চিরায়ত চরিত্র এটি। মাঠে তাদের মুখের কথাও অনেক সময় তোপ হয়ে গুঁড়িয়ে দেয় প্রতিপক্ষকে। তবে প্রতিপক্ষ যখন ভারত, এই সময়ের অস্ট্রেলিয়া তখন হয়ে যায় একান্ত বাধ্যগত! বাইরের কেউ নন, অস্ট্রেলিয়ারই সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক করছেন এমন মন্তব্য।
  • বাংলাদেশ সফরের আগেই থামলেন ও’কিফ
    সবশেষ টেস্ট খেলেছেন তিনি ২০১৭ সালে চট্টগ্রামে। এবার অস্ট্রেলিয়া আরেক দফায় বাংলাদেশ সফরে এলে তাকে ফেরানো হতে পারে, এমন আলোচনা চলছিল। কিন্তু সব আলোচনা থামিয়ে দিলেন স্টিভ ও’ কিফ। অস্ট্রেলিয়ান বাঁহাতি স্পিনার বিদায় বলে দিলেন প্রথম শ্রেণির ক্রিকেটকে।
  • দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে অস্ট্রেলিয়া কোচও
    ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যানের পর এবার দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে মত দিলেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী কামিন্স
    করোনাভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে থাকা অধিকাংশ বৈশ্বিক ক্রীড়া ইভেন্ট কবে নাগাদ মাঠে ফিরবে, তার কোনো নিশ্চয়তা নেই। তবে দেরিতে হলেও এই বছরের আইপিএল মাঠে গড়ানোর ব্যাপারে আশাবাদী প্যাট কামিন্স। সূচি অনুযায়ী চলতি বছরের শেষের দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপও হবে বলে বিশ্বাস অস্ট্রেলিয়ার এই পেসারের।
  • ওয়ার্নের সেরা ভারতীয় একাদশে সিধু, নেই লক্ষন
    স্পিনের বিপক্ষে দারুণ দক্ষ ছিলেন নভজোত সিং সিধু। সেই সামর্থ্যের বড় একটি স্বীকৃতি মিলল শেন ওয়ার্নের কাছ থেকে। কিংবদন্তি লেগ স্পিনারের গড়া সেরা ভারতীয় একাদশে জায়গা মিলেছে সিধুর। তবে বিস্ময়করভাবে ওয়ার্নের একাদশে নেই স্পিনের বিপক্ষে সর্বকালের সেরাদের একজন বলে বিবেচিত ভিভিএস লক্ষন।
  • স্মিথ নেতৃত্বে ফিরলে সমর্থন দেবেন পেইন
    স্টিভেন স্মিথের নেতৃত্বের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতেই শুরু হয়েছে গুঞ্জন-আবারও কি পুরনো দায়িত্বে ফিরবেন তিনি? অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটারদের অনেকে প্রয়োজনে তার কাঁধে দলের নেতৃত্বভার দেওয়ার পক্ষে। দলটির বর্তমান টেস্ট অধিনায়ক টিম পেইনও জানালেন, সাবেক অধিনায়ক নেতৃত্বে ফিরলে তাকে পুরো সমর্থন দেবেন তিনি।
  • পুনরায় পড়ালেখা শুরু করতে চান ল্যানিং
    করোনাভাইরাসে একরকম লকডাউনে পুরো পৃথিবী। ঘরবন্দি জীবন পার করছেন অধিকাংশ মানুষ। অলস এই সময় কাটাতে নানা উদ্যোগ নিচ্ছেন নানা জনে। মেগ ল্যানিংও বসে নেই। অবসর এই সময়ে পড়ালেখার অসমাপ্ত কাজ শেষ করতে চান অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক।
  • নেতৃত্বের নিষেধাজ্ঞা থেকেও মুক্ত স্মিথ
    অস্ট্রেলিয়ার হয়ে আবার টস করতে পারবেন কিনা স্টিভেন স্মিথ, সেটির উত্তর দেবে সময়। তবে আনুষ্ঠানিক বাধা আর নেই। শেষ হয়েছে তার দুই বছরের নেতৃত্বের নিষেধাজ্ঞা।
  • করোনাভাইরাস : ২৩ জনের চাকরি গেল অস্ট্রেলিয়ায়
    করোনাভাইরাসে ক্রীড়াঙ্গনের অচলাবস্থায় আর্থিক সঙ্কটে পড়েছে সাউথ অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন (এসএসিএ)। বাধ্য হয়ে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে তারা। বিগ ব্যাশের দল অ্যাডিলেইড স্ট্রাইকারের জেনারেল ম্যানেজার স্টিভ ব্যালাডসহ ১৬ জন কর্মী ও ৭ জন ঠিকাদারকে চাকরিচ্যুত করেছে এসএসিএ।
  • করোনাভাইরাস: অস্ট্রেলিয়ায় বিপাকে দুই ইংলিশ নারী ক্রিকেটার
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারী ঠেকাতে প্রায় সব দেশ বন্ধ করে দিয়েছে অন্য দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন ইংল্যান্ডের দুই নারী ক্রিকেটার লরেন উইনফিল্ড ও অ্যামি জোন্স। তারা আটকে আছেন অস্ট্রেলিয়ায়।
  • করোনাভাইরাস: ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে নজর রাখছে অস্ট্রেলিয়া
    করোনাভাইরাসের ছোবলে বন্ধ রয়েছে খেলা। একরকম ঘরবন্দী হয়ে রয়েছেন সবাই। এই পরিস্থিতিতে একা থাকা ক্রিকেটার ও স্টাফদের মানসিক স্বাস্থ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ক্রিকেট অস্ট্রেলিয়া, জানিয়েছেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • বোর্ডারের অনন্য কীর্তির ৪০ বছর
    চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার ব্যাটসম্যান। অনুপ্রেরণাদায়ী অধিনায়ক। ক্রিকেট ইতিহাসে অ্যালান বোর্ডার উজ্জ্বল হয়ে আছেন আপন মহিমায়। আশির দশকে তার হাত ধরেই শুরু হয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটের পালাবদল। ব্যাটিংয়ে ও নেতৃত্বে গড়েছেন অনেক রেকর্ড। ব্যাট হাতে বোর্ডারের তেমনই এক কীর্তির ৪০ বছর পূর্ণ হলো সোমবার। এক টেস্টের দুই ইনিংসেই দেড়শ!
  • ‘দা হানড্রেড’ থেকে সরে গেলেন ওয়ার্নার
    ইংল্যান্ডের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এর উদ্বোধনী আসর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। একশ বলের এই টুর্নামেন্টে ড্রাফট থেকে সর্বোচ্চ পারিশ্রমিকে অস্ট্রেলিয়ান ওপেনারকে দলে নিয়েছিল সাউথ্যাম্পটন ভিত্তিক দল সাউদার্ন ব্রেভ।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘রিজার্ভ ডে’র ভাবনা
    গুরুত্বপূর্ণ ম্যাচে ‘রিজার্ভ ডে’ রাখার প্রয়োজনীয়তা অনুধাবন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইসিসির প্লেয়িং রুলসে রিজার্ভ ডে আছে শুধু ফাইনালে। তবে এবার নিয়মে পরিবর্তন আনতে চাইছে সিএ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি সেমি-ফাইনালেও রিজার্ভ ডে রাখতে চায় আয়োজক বোর্ডটি।
  • করোনাভাইরাস: ফাইনাল না খেলেই চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলস
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শেফিল্ড শিল্ডের শেষ রাউন্ড স্থগিত হয়ে গিয়েছিল আগেই। এবার বাতিল হয়ে গেল ফাইনালও। পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকায় পাঁচ মৌসুম পর অস্ট্রেলিয়ার ঘরোয়া প্রথম শ্রেণির এই প্রতিযোগিতার শিরোপা জিতেছে নিউ সাউথ ওয়েলস।
  • করোনাভাইরাস: অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার বাকি দুই ওয়ানডে ম্যাচ স্থগিত হয়ে গেছে। পিছিয়ে দেওয়া হয়েছে এ মাসের শেষে নিউ জিল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও।
  • সিডনিতে হারের বৃত্তেই নিউ জিল্যান্ড
    ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের শতরানের উদ্বোধনী জুটির পর দলকে টানলেন মার্নাস লাবুশেন। নিউ জিল্যান্ডকে পথ দেখাতে পারলেন না কেউ। পেসারদের দাপুটে বোলিংয়ে সিডনিতে সহজেই জিতল অস্ট্রেলিয়া।
  • শঙ্কা কাটিয়ে দলে ফিরলেন রিচার্ডসন
    অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন গলায় হালকা ব্যথা অনুভব করায় তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা জেগেছিল। এজন্য নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের দলেও ছিলেন না তিনি। তবে কেটে গেছে শঙ্কা। টেস্ট রিপোর্ট নেগেটিভ আসায় এরই মধ্যে দলে যোগ দিয়েছেন ডানহাতি এই পেসার।
  • দর্শকশূন্য স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। পাশাপাশি অস্ট্রেলিয়ার মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করা হয়েছে।
  • ফাইনালের ৮৬ হাজার দর্শকের একজন আক্রান্ত করোনাভাইরাসে
    মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল গ্যালারিতে বসে দেখা এক দর্শক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) নর্দার্ন স্ট্যান্ডে বসেছিলেন তিনি।
  • ৮৬ হাজার দর্শকের ম্যাচে অস্ট্রেলিয়ার বিশ্বজয়
    নিয়মিত ফাইনাল খেলার অভিজ্ঞতার প্রতিফলনই যেন পড়ল ম্যাচে। ব্যাটে-বলে দাপুটে ক্রিকেট খেলল মেয়েদের ক্রিকেটের পরাক্রমশালী দল অস্ট্রেলিয়া। ভারত পারল না লড়াই জমাতেও। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রেকর্ড ৮৬ হাজার দর্শকের সামনে শিরোপার উল্লাসে মেতে উঠল অস্ট্রেলিয়ান মেয়েরা।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ে একাই লড়লেন মার্নাস লাবুশেন। তার দারুণ সেঞ্চুরির পরও দল পেল না বড় পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। বাকি কাজটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • স্ত্রীর বিশ্বকাপ ফাইনাল দেখতে শেষ ওয়ানডেতে নেই স্টার্ক
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মিচেল স্টার্ককে পাচ্ছে না অস্ট্রেলিয়া। স্ত্রী অ্যালিসা হিলির বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য ছুটি দেওয়া হয়েছে এই ফাস্ট বোলারকে।
  • ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়ার মেয়েরা
    বিশ্বকাপের সেমি-ফাইনাল, চাপ ছিল প্রবল। রোমাঞ্চ ছড়িয়েছিল ম্যাচে। শেষ পর্যন্ত জয়ের হাসি অস্ট্রেলিয়ার মেয়েদের মুখে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ষষ্ঠবারের মত নিশ্চিত করল স্বাগতিকরা।
  • এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • কামিন্সকে অস্ট্রেলিয়ার নেতৃত্বে চান ক্লার্ক
    ভবিষ্যৎ টেস্ট অধিনায়ক নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে অস্ট্রেলিয়ার সাবেকদের মাঝে। এতে নতুন মাত্রা যোগ করলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের বিশ্বাস, তিন সংস্করণেই নেতৃত্ব দেওয়ার সামর্থ্য আছে প্যাট কামিন্সের।
  • ক্লাসেনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল দ. আফ্রিকা
    অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলকে টানলেন হাইনরিখ ক্লাসেন। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। স্টিভ স্মিথের লড়াই থামিয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। 
  • দ.আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের ঘটনায় ঝড় বয়ে গিয়েছিল স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারের উপর দিয়ে। সেই মাঠে ফিরে যেন তাণ্ডব চালালেন এই দুই ব্যাটসম্যান। বিস্ফোরক ইনিংস খেললেন অ্যারন ফিঞ্চও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রানের পাহাড় গড়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • 'অচেনা' বাংলাদেশের অপেক্ষায় অস্ট্রেলিয়া
    কোনো সংস্করণেই দুই দল মুখোমুখি হয়নি এখনও। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের পরের ম্যাচেই হয়ে যাবে জানাশোনার পর্ব। অবশ্য দুই দলের শক্তি-সামর্থ্যের যা পার্থক্য, তাতে অস্ট্রেলিয়ার দুর্ভাবনা কিছু থাকার কথা নয়। অস্ট্রেলিয়ার মেয়েরা ক্রিকেটের পরাশক্তি, বিশ্বকাপের অন্যতম ফেবারিট। বাংলাদেশ সেখানে একটি ম্যাচ জিতলেও হবে বড় পাওয়া। তার পরও বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে বেশ সতর্ক টুর্নামেন্টের স্বাগতিকরা।
  • নাটকীয় জয়ে সিরিজে ফিরল দক্ষিণ আফ্রিকা
    ক্রিজে ডেভিড ওয়ার্নার। জয়ের জন্য শেষ ১৮ বলে প্রয়োজন ২৫ রান। হাতে ৭ উইকেট। সিরিজ নিশ্চিত করার পথেই ছিল অস্ট্রেলিয়া। কী দারুণ তিনটি ওভারই না করলেন লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়া। সফরকারীদের হাতের মুঠো থেকে যেন জয় ছিনিয়ে নিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল দক্ষিণ আফ্রিকা।
  • অ্যাগারের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার রেকর্ড হার
    স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চের গড়ে দেওয়া মঞ্চে দাঁড়িয়ে ঝড় তুললেন অ্যাশটন আগার। পরে বোলিংয়ে দেখালেন চমক; হ্যাটট্রিকসহ নিলেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের স্পিনে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা, পেল সবচেয়ে বড় হারের স্বাদ।
  • দ. আফ্রিকায় স্লেজিংয়ের জন্য প্রস্তুত অস্ট্রেলিয়া
    সীমানায় ডেভিড ওয়ার্নার কিংবা স্টিভ স্মিথ ফিল্ডিং করলে কী হতে পারে, অনুমান করতে পারছেন তাদের সতীর্থরা। এই দুই ব্যাটসম্যানের কাছে বল গেলে কিংবা তারা ব্যাটিংয়ে নামলে দর্শকদের প্রতিক্রিয়া কী হতে পারে সেটাও বোঝা কঠিন নয়। বল টেম্পারিংয় কাণ্ডের পর যে এই প্রথম দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স জানালেন, সম্ভাব্য পরিস্থিতি বুঝতে পেরে প্রস্তুতি নেওয়া আছে তাদের।
  • অস্ট্রেলিয়ায় গোলাপি বলে খেলার চ্যালেঞ্জ নিল ভারত
    অস্ট্রেলিয়ার মাটিতে গোলাপি বলে টেস্ট খেলার চ্যালেঞ্জটা অবশেষে নিয়েই ফেলল ভারত। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে দুই দলের চার ম্যাচ সিরিজের একটি টেস্ট হবে দিবা-রাত্রির।
  • কনুইয়ের চোটে ছিটকে গেলেন ম্যাক্সওয়েল
    কনুইয়ের চোট থেকে পুরোপুরি সেরে উঠতে দক্ষিণ আফ্রিকা সফরে না গিয়ে অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। এই অফ স্পিনিং অলরাউন্ডারের জায়গায় অস্ট্রেলিয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন ডার্সি শর্ট। 
  • ক্রিকেটারদের সাহায্য করতে অস্ট্রেলিয়ার হাসি-সাইমন্ডস শরণ
    আসন্ন চ্যালেঞ্জের জন্য প্রায়ই সাবেক ক্রিকেটারদের সাহায্য নেয় অস্ট্রেলিয়া। এর ধারাবাহিকতায় দেশটি এবার ডেকেছে মাইক হাসি ও অ্যান্ড্রু সাইমন্ডসকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাসি ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সাইমন্ডস থাকবেন অস্ট্রেলিয়ার কোচিং স্টাফে। 
  • অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার ওয়ার্নার
    ভোটের তুমুল লড়াইয়ে স্টিভেন স্মিথকে পেছনে ফেলে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতেছেন ডেভিড ওয়ার্নার।
  • পন্টিং-লারাদের কাছে গিলক্রিস্ট-যুবরাজদের হার
    বিধ্বংসী দাবানলে দেশে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ক্রিকেট অস্ট্রেলিয়া আয়োজিত চ্যারিটি ম্যাচে জয় পেয়েছে রিকি পন্টিং একাদশ। অ্যাডাম গিলক্রিস্ট একাদশকে ১ রানে হারিয়েছে তারা।
  • মেলবোর্ন স্টার্সকে হারিয়ে চ্যাম্পিয়ন সিডনি সিক্সার্স
    মেলবোর্ন স্টার্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিগ ব্যাশ লিগের শিরোপা জিতেছে সিডনি সিক্সার্স।
  • পনেরো মিনিটেই লাবুশেনকে চিনেছিলেন টেন্ডুলকার
    নিজে ক্রিকেটের সব সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন। উইকেট দেখেই বলে দিতে পারতেন কেমন আচরণ করবে। ক্রিকেট-রত্ন চিনতেও ভুল হয় না। খানিকটা খেলা দেখে অনুমান করে নিতে পারেন সামর্থ্য। তেমনটাই হয়েছে অ্যাশেজ সিরিজে। মিনিট পনেরোর মতো খেলা দেখেই মার্নাস লাবুশেনের প্রতিভা বুঝতে পেরেছিলেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকার।
  • পরিবর্তিত সূচি ও ভেন্যুতে পন্টিং-গিলক্রিস্টদের চ্যারিটি ম্যাচ
    অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে হতে যাওয়া ‘বুশফায়ার ক্রিকেট ব্যাশ’-এর সূচি ও ভেন্যু পরিবর্তন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ম্যাচটি একদিন পিছিয়ে আগামী রোববার মাঠে গড়াবে। আর এর নতুন ভেন্যু মেলবোর্নের জাংশন ওভালে।
  • জন্মদিনে হাসপাতালে লেম্যান
    নিজের জন্মদিনে ছেলের খেলা দেখছিলেন স্টেডিয়ামে বসে। সেখানেই হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন ড্যারেন লেম্যান। সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ও কোচকে নেওয়া হয় হাসপাতালে। এখন তার প্রয়োজন বাইপাস সার্জারি।
  • অস্ট্রেলিয়া দলে ম্যাক্সওয়েল-মার্শ
    মানসিক স্বাস্থ্যজনিত কারণে আচমকা সাময়িক বিরতিতে যাওয়া গ্লেন ম্যাক্সওয়েল ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন এই অলরাউন্ডার। সেখানে তার সঙ্গী মিচেল মার্শ।
  • বানরের খামচিতে বিশ্বকাপ শেষ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের
    খেলা শেষে সংরক্ষিত বনাঞ্চলে ঘুরতে গিয়েছিল অস্ট্রেলিয়া দল। জেইক ফ্রেজার-ম্যাকগার্ক একটু বেশিই রোমাঞ্চপ্রিয় হয়ে উঠেছিলেন। সেটি হয়তো ভালো লাগেনি এক বানরের, আঁচড় কেটে দিয়েছে ফ্রেজার-ম্যাকগার্কের মুখে। বানরের সেই খামচি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে ছিটকে দিয়েছে যুব বিশ্বকাপ থেকে।
  • পন্টিংদের কোচ টেন্ডুলকার, ওয়ার্নদের ওয়ালশ
    অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আয়োজিত চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচে কোচের দায়িত্বে থাকবেন শচীন টেন্ডুলকার ও কোর্টনি ওয়ালশ। রিকি পন্টিংয়ের নেতৃত্বে খেলা দলটির কোচ হবেন ভারতীয় ব্যাটিং কিংবদন্তি টেন্ডুলকার। আর শেন ওয়ার্নের দলটির দায়িত্বে থাকবেন সাবেক ক্যারিবিয়ান পেসার ওয়ালশ।
  • রোহিত-কোহলির ব্যাটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত
    দুর্দান্ত বোলিং আক্রমণের বিপক্ষে তিনশর কাছাকাছি রান তাড়ার চ্যালেঞ্জ। তারওপর ফর্মে থাকা এক ওপেনার ম্যাচের শুরুতেই ছিটকে গেলেন চোট পেয়ে। রোহিত শর্মা ও বিরাট কোহলি বুঝি বললেন, ‘পরোয়া করি না!’ দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে দোর্দণ্ড প্রতাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ধাওয়ান, স্মিথের আক্ষেপের দিনে ভারতের জয়
    টপ অর্ডারের গড়ে দেওয়া মঞ্চে ঝড় তুললেন লোকেশ রাহুল। ভারতকে নিয়ে গেলেন রানের পাহাড়ে। স্বাগতিক ওপেনার শিখর ধাওয়ানের মতো নব্বইয়ের ঘরে আউট হলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথও। তাদের আক্ষেপের দিনে সহজেই জিতল বিরাট কোহলির দল।
  • ওয়ার্নার-ফিঞ্চের রেকর্ড জুটিতে পিষ্ট ভারত
    সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে একরকম অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল ভারত। বিরাট কোহলির দলের সেই অহমে গুরুতর জখম দিল অস্ট্রেলিয়া। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ বড় স্কোর গড়তে পারল না অস্ট্রেলিয়ানদের গোছানো বোলিংয়ে। সাম্প্রতিক সময়ে যে বোলিং আক্রমণ ভারতের গর্ব, সেই বোলারদের স্রেফ খড়কুটোর মতো উড়িয়ে দিলেন দুই অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে যুবাদের প্রস্তুতি ম্যাচ টাই
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টাই করেছে বাংলাদেশ। ফিফটি পেয়েছেন ওপেনার পারভেজ হোসেন এবং দুই মিডল অর্ডার ব্যাটসম্যান শামীম হোসেন ও তৌহিদ হৃদয়। বোলিংয়ে চার উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম।
  • দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ২২ গজে পন্টিং-ওয়ার্ন
    আবারও ব্যাট-বলের লড়াইয়ে দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং, কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নসহ দেশটির এক ঝাঁক তারকা ক্রিকেটারকে। তবে কোনো পেশাদার ম্যাচে নয়, দেশে বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আগামী মাসে এক চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচে খেলবেন তারা।
  • ওয়ার্নের ব্যাগি গ্রিনের দাম ১০ লাখ ডলার
    অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে নিলামে তোলা কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের ‘ব্যাগি গ্রিন’ ক্যাপটির দাম ছাড়িয়ে গেল ১০ লাখ অস্ট্রেলিয়ান ডলার।
  • অস্ট্রেলিয়ায় ক্যালিস থাকলে আমি জীবনেও সুযোগ পেতাম না: ওয়াটসন
    এবারের বিপিএল খেলতে আসা সবচেয়ে বড় তারকাদের একজন শেন ওয়াটসন। অস্ট্রেলিয়ার হয়ে জিতেছেন ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপ। ২০১৩-১৪ অ্যাশেজে দলের ৫-০ ব্যবধানে জয়ে তার ছিল বড় অবদান। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন তিনি টুর্নামেন্ট সেরা। আরও অনেক দলীয় ও ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তুমুল চাহিদার কারণে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটারদের একজন তিনি। সম্প্রতি হয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার কথা বললেন তার ক্যারিয়ার, বাংলাদেশের ক্রিকেট ও সমসাময়িক অনেক কিছু নিয়ে….
  • নিলামে ওয়ার্নের ব্যাগি গ্রিন ছাড়িয়ে গেছে ৫ লাখ ডলার
    অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের তার ‘ব্যাগি গ্রিন’ ক্যাপটি নিলামের তোলার সিদ্ধান্ত ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে এটির দাম পাঁচ লাখ অস্ট্রেলিয়ান ডলার ছাড়িয়ে গেছে।
  • ওয়ার্নারের সেঞ্চুরির পর নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন লায়ন
    তাসমান পারের দুই দেশের লড়াই জমল না মোটেও। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে প্রতিবেশী নিউ জিল্যান্ডকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির পর পাঁচ উইকেট নিয়ে চার দিনেই সিডনি টেস্টে স্বাগতিকদের জয় এনে দিলেন ন্যাথান লায়ন।
  • লায়নের আক্রমণে নাজেহাল নিউ জিল্যান্ড
    যেন একই চিত্রনাট্য ধরে এগোচ্ছে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড সিরিজ। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দাপট, জবাব দিতে নেমে কিউইদের ব্যাটিং ব্যর্থতা। আগের দুই ম্যাচের মতো এবারও অস্ট্রেলিয়া পেল বড় লিড। নিউ জিল্যান্ডকে ২৫১ রানে থামিয়ে দিলেন ন্যাথান লায়ন ও প্যাট কামিন্স। 
  • লাবুশেনের ডাবল সেঞ্চুরির পর ল্যাথাম-ব্লান্ডেলের দৃঢ়তা
    ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটানো মার্নাস লাবুশেন খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরিতে সিডনি টেস্টে বড় সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া। কোনো ক্ষতি ছাড়ায় দিনের শেষ সেশন কাটিয়ে দিয়েছেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম ও টম ব্লান্ডেল।
  • লাবুশেনের সেঞ্চুরিতে আরও চাপে এলোমেলো নিউ জিল্যান্ড
    অসুস্থতা আর চোটের থাবায় টালমাটাল নিউ জিল্যান্ডকে আরও চাপে ফেলে দিয়েছেন মার্নাস লাবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে সিডনি টেস্টে বড় সংগ্রহের পথে আছে অস্ট্রেলিয়া।
  • বিশ্বকাপ শিরোপার পর যা হয়েছে, খুবই হতাশার: প্লাঙ্কেট
    বেন স্টোকসের বীরত্ব গেঁথে আছে সবার মনে। গত বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের জয়ে লিয়াম প্লাঙ্কেটের অবদান মনে রেখেছে কজন! বিশ্বকাপ জুড়ে মাঝের ওভারগুলোতে ভালো বোলিং করেছিলেন, ফাইনালে নিয়েছিলেন গুরুত্বপূর্ণ তিনটি উইকেট। তারপরও এভাবে আড়ালে থাকাই যেন নিয়তি। ২০১৫ বিশ্বকাপের পর থেকে এই বিশ্বকাপের শেষ পর্যন্ত ইংল্যান্ডের সফলতম পেসার তিনি। অথচ এবার বিশ্বকাপ জয়ের পরই তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়ে দেয় ইংল্যান্ড। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে প্লাঙ্কেট শোনালেন তার আনন্দ-বেদনার কাব্য।
  • অস্ট্রেলিয়া দলে ফিরলেন ডার্সি শর্ট
    আসন্ন ভারত সফরে শন অ্যাবোটের পরিবর্তে অস্ট্রেলিয়া ওয়ানডে দলে যুক্ত হয়েছেন বাঁহাতি ওপেনার ডার্সি শর্ট।
  • অবসরের ঘোষণা সিডলের
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার পিটার সিডল।
  • ব্লান্ডেলের প্রতিরোধ ভেঙে সিরিজ অস্ট্রেলিয়ার
    মঞ্চ এক রকম প্রস্তুতই ছিল। প্রত্যাশা অনুযায়ী নিউ জিল্যান্ডকে বিশাল লক্ষ্য দিলো অস্ট্রেলিয়া। সেই লক্ষ্যে টম ব্লান্ডেল ছাড়া অস্ট্রেলিয়ান বোলারদের সামনে আর কেউ প্রতিরোধ গড়তে পারল না। জেমস প্যাটিনসন ও ন্যাথান লায়নের তোপে কেন উইলিয়ামসনের দলকে গুঁড়িয়ে সিরিজ নিশ্চিত করল অস্ট্রেলিয়া।
  • শেন ওয়ার্নের চেয়ে আমি এক জায়গায় এগিয়ে : হগ
    গত দশকে অস্ট্রেলিয়ার অসাধারণ দলটির গুরুত্বপূর্ণ সদস্য, চায়নাম্যান বোলিং নামক কঠিন শিল্পের সম্ভবত সবসময়ের সেরা বোলার। দুটি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অপরাজেয় শিরোপায় যার ছিল বড় অবদান, রঙিন পোশাকে অস্ট্রেলিয়াকে বুঝতে দেননি শেন ওয়ানের্র শূন্যতা। সেই ব্র্যাড হগ বিপিএলে এসেছেন ধারাভাষ্য দিতে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া দীর্ঘ একান্ত সাক্ষাৎকারে সাবেক স্পিনার কথা বললেন অস্ট্রেলিয়ার অপ্রতিরোধ্য সেই দল, দুটি বিশ্বকাপ জয়, ওয়ার্নের ঘাটতি পুষিয়ে দেওয়া ও চায়নাম্যান বোলিংয়ের নানা দিক নিয়ে….
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন কামিন্স-প্যাটিনসন-স্টার্ক
    অস্ট্রেলিয়ান পেস ত্রয়ীর সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। বক্সিং ডে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ১৪৮ রানে থমকে গেছে কেন উইলিয়ামসনের দল। প্যাট কামিন্স, জেমস প্যাটিনসন ও মিচেল স্টার্কের দাপুটে বোলিংয়ে তিনশ ছাড়ানো লিড পাওয়া অস্ট্রেলিয়া দিতে যাচ্ছে বিশাল লক্ষ্য।
  • হেডের সেঞ্চুরির পর চাপে নিউ জিল্যান্ড
    সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি স্টিভেন স্মিথ। ব্যর্থ হননি আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ট্রাভিস হেড। এই মিডল অর্ডার ব্যাটসম্যানের দ্বিতীয় সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়েছে নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশ সফরে নজর রেখে সিডনি টেস্টের দলে সোয়েপসন
    আগামী বছরের বাংলাদেশ সফরের দিকে নজর রেখে মিচেল সোয়েসনকে টেস্ট দলে ডেকেছে অস্ট্রেলিয়া। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টে অভিষেকও হয়ে যেতে পারে ২৬ বছর বয়সী এই লেগ স্পিনারের। 
  • স্মিথের ব্যাটে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া
    দিনের প্রথম ওভারেই জো বার্নসের স্টাম্প গুঁড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দুর্দান্ত এই শুরু ধরে রাখতে পারেনি নিউ জিল্যান্ড। স্টিভেন স্মিথের দারুণ ব্যাটিংয়ে প্রথম দিনে এগিয়ে অস্ট্রেলিয়াই।
  • টেস্ট রাঙিয়ে এবার ওয়ানডেতে লাবুশেন
    টেস্ট ক্রিকেটে সময়ের সবচেয়ে আলোচিত ক্রিকেটারদের একজন তিনি। সাদা পোশাকে বিস্ময়কর উত্থানের গল্প রচনা করে এবার রঙিন পোশাক রাঙাতে আসছেন মার্নাস লাবুশেন। ২৫ বছর বয়সী ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন ভারত সফরের অস্ট্রেলিয়া দলে।
  • স্টার্ক-লায়নের ছোবলে চার দিনেই শেষ নিউ জিল্যান্ড
    দলের মূল বোলারদের একজন ম্যাচের মাঝপথে ছিটকে গেছেন চোট নিয়ে। অস্ট্রেলিয়ার বোলিং দেখে কে বলবে! মিচেল স্টার্কের গতি-সুইং আর ন্যাথান লায়নের স্পিনে যুগলবন্দী জমে উঠল দারুণ। খানিকটা সঙ্গত করলেন প্যাট কামিন্স। নিউ জিল্যান্ডকে চার দিনেই হারিয়ে অস্ট্রেলিয়া মেতে উঠল বড় জয়ের মূর্ছনায়।
  • ‘বক্সিং ডে’ টেস্ট থেকে ছিটকে গেলেন হেইজেলউড
    শঙ্কা ছিল আগে থেকেই, এবার সেটাই সত্যি হলো। হ্যামস্ট্রিংয়ের চোটে নিউ জিল্যান্ডের বিপক্ষে ‘বক্সিং ডে’ টেস্ট থেকে ছিটকে গেলেন জশ হেইজেলউড।
  • পার্থ টেস্ট থেকে ছিটকে গেলেন হেইজেলউড
    হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়ায় পার্থ টেস্টে আর বল করতে পারছেন না অস্টেলিয়ার পেসার জশ হেইজেলউড। শুধু এই ম্যাচে নয় সিরিজের বাকি ম্যাচগুলোতেও শঙ্কা জেগেছে তার খেলা নিয়ে।
  • বড় সংগ্রহের পর স্টার্কের ছোবলে অস্ট্রেলিয়ার দিন
    মার্নাস লাবুশেনের সেঞ্চুরির পর টেল এন্ডারদের কার্যকর অবদানে চারশ ছাড়াল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ব্যাট করতে নেমে শুরুতে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ড প্রতিরোধ গড়ে কেন উইলিয়ামসন ও রস টেইলরের জুটিতে। তবে শেষ বেলায় উইলিয়ামসনসহ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে কিউইদের খাদের কিনারে ঠেলে দিলেন মিচেল স্টার্ক।
  • লাবুশেনের ব্যাটে রানের ফোয়ারা
    থিতু হয়ে ফিরে গেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। পার্থ টেস্টে দলকে টানছেন দারুণ ছন্দে থাকা মার্নাস লাবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের টানা তৃতীয় সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহের পথে রয়েছে অস্ট্রেলিয়া।
  • না খেলেই বাদ ব্যানক্রফট
    পাকিস্তানের বিপক্ষে সম্প্রতি শেষ হওয়া সিরিজের ১৪ সদস্যের দলের ১৩ জনই টিকে গেলেন। ছিটকে গেলেন শুধু ক্যামেরন ব্যানক্রফট। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যানকে বাদ দিয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজের জন্য দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।
  • লায়নের স্পিনে ইনিংস ব্যবধানেই হারল পাকিস্তান
    সিরিজ জুড়ে দারুণ পারফর্ম করেছেন অস্ট্রেলিয়ান পেসাররা। ন্যাথান লায়নের কাছেও কিছু পাওয়ার ছিল দলের! পাওনা চুকিয়ে এই অফ স্পিনার, নিলেন ৫ উইকেট। যে মাঠে একসময় ছিলেন মাঠকর্মী, সেই অ্যাডিলেইড ওভালে পূরণ করলেন ৫০ উইকেট। অনুমিতভাবেই পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজে তাদের হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া।
  • লারার রেকর্ড ভাঙতে ওয়ার্নারের বাজি রোহিত
    অ্যাডিলেইডে যেভাবে খেলছিলেন ডেভিড ওয়ার্নার, তাতে ব্রায়ান লারার রেকর্ড মনে হচ্ছিল হুমকির মুখে। শেষ পর্যন্ত অবশ্য দল ইনিংস ঘোষণা করায় অনেক আগেই থামতে হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনারকে। তবে নিজে আপাতত না পারলেও টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ভাঙা সম্ভব বলেই মনে করেন ওয়ার্নার। আর তা করতে পারেন রোহিত শর্মা!
  • এক ইনিংসেই ওয়ার্নার দৌড়েছেন ২১ কিলোমিটার!
    ডেভিড ওয়ার্নার চাইলে আরও আগেই থেমে যেতে পারতেন। মোহাম্মদ আব্বাসকে মিড উইকেট দিয়ে পুল করে পাঠানো বলটা ফিল্ডারের সাথে অনেকটা দূরত্ব রেখে ছুটছিল বাউন্ডারির দিকে। সেটা দেখেও দৌঁড় থামাননি অস্ট্রেলিয়ান ওপেনার। যতক্ষণে বল দড়ি ছুঁয়েছে, তিনি প্রান্ত বদল করে ফেলেছেন দুইবার। এরপর শুরু করেছেন ট্রিপল সেঞ্চুরি উদযাপনের দৌড়। অ্যাডিলেইডে ৩৩৫ রানের দারুণ ইনিংস খেলার পথে যেন দৌড়ের নেশা পেয়ে বসেছিল ওয়ার্নারকে। পুরো ইনিংসে তিনি দৌঁড়েছেন প্রায় ২১ কিলোমিটার!
  • ইয়াসির-বাবরের লড়াইয়ের পরও ধুঁকছে পাকিস্তান
    বাবর আজমের ব্যাটে আবারও স্ট্রোকের দ্যুতি। ফিরলেন যদিও তিন রানের আক্ষেপ নিয়ে। অভাবনীয় ব্যাটিংয়ে সবাইকে চমকে দিয়ে সেঞ্চুরি করলেন ইয়াসির শাহ। তবে এই দুজনের লড়াইয়ের পরও মিচেল স্টার্কের বোলিং তোপে ফলো অন এড়াতে পারল না পাকিস্তান। দ্বিতীয় ইনিংসের শুরুতেও অস্ট্রেলিয়ান পেসে ধরাশায়ী তিন ব্যাটসম্যান। সব মিলিয়ে অ্যাডিলেইডে পাকিস্তানকে চোখ রাঙাচ্ছে ইনিংস পরাজয়।
  • অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহের পর বিপাকে পাকিস্তান
    ট্রিপল সেঞ্চুরিতে রেকর্ড রাঙালেন ডেভিড ওয়ার্নার, মারনাস লাবুশেনের ব্যাট থেকে এলো দেড়শো ছাড়ানো ইনিংস-বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে অস্ট্রেলিয়া গড়ল পাহাড়সম সংগ্রহ। পরে ব্যাট হাতেও ধুঁকতে দেখা গেল পাকিস্তানকে। মিচেল স্টার্কের তোপে তিন অঙ্ক ছোঁয়ার আগেই ৬ উইকেট হারিয়েছে সফরকারীরা।
  • গোলাপি বলের ট্রিপলে ওয়ার্নারের রেকর্ড
    মিড উইকেট দিয়ে পুল করে পাঠানো বল সীমানাদঁড়ি স্পর্শ করার সাথে সাথেই হেলমেটটা খুলে ফেললেন। এরপর অনেকখানি দৌঁড়ে গেলেন, বুনো উল্লাসে মেতে ট্রেডমার্ক লাফে যেন ছুঁতে চাইলেন আকাশ। ট্রিপল সেঞ্চুরির উচ্ছ্বাস তো এমন বাঁধভাঙাই হয়! সেই বাঁধভাঙা আনন্দে গোটা অ্যাডিলেইডকেই মাতালেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। গোলাপি বলে খেললেন রেকর্ড গড়া ইনিংস।
  • ওয়ার্নার-লাবুশেনের রেকর্ড জুটি, প্রথম দিনেই কোণঠাসা পাকিস্তান
    ম্যাচ তখনও শুরু হয়নি; অ্যাডিলেডের আকাশ থেকে ঝরছে ঝিরিঝিরি বৃষ্টি। এরপরও দিবা-রাত্রির টেস্টে টস জিতে ব্যাটিং বেছে নিলেন টিম পেইন। অস্ট্রেলিয়া অধিনায়কের সিদ্ধান্ত শুরুতে হোঁচট খেলেও শেষ পর্যন্ত তা যথার্থ প্রমাণ করেছেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। বৃষ্টিবিঘ্নিত দিনে দুজনে দারুণভাবে সামলেছেন পাকিস্তানের বোলিং। দুজনেই তুলে নিয়েছেন টানা সেঞ্চুরি, গড়েছেন দিবা-রাত্রির টেস্টে জুটির রেকর্ড। তাতে প্রথম দিনেই কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান।
  • রান না পেয়ে ৩ কিলোমিটার দৌড়ালেন স্মিথ
    ব্যাট হাতে সফল হলে নিজেই নিজেকে চকলেট উপহার দেন। সেক্ষেত্রে ব্যর্থতায় শাস্তির বিধানও তো থাকা উচিত! নিজের আদালতে কোনো ছাড় নেই স্টিভেন স্মিথের। ঠিকই নিজেকে দিয়েছেন শাস্তি! পাকিস্তানের বিপক্ষে ব্রিজবেন টেস্টে রান না পাওয়ায় দৌঁড়েছেন ৩ কিলোমিটার পথ!
  • মার্শ কাপ ফাইনালের নায়ক মার্শ
    ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে তারা অনেকদিন ধরেই সফলতম দল। সেই সাফল্যের মুকুটে এবার যোগ হলো আরও একটি পালক। কুইন্সল্যান্ডকে হারিয়ে দা মার্শ কাপের শিরোপা জিতে নিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। রান তাড়ায় দারুণ সেঞ্চুরিতে সেই জয়ের নায়ক শন মার্শ।
  • খেলা ছাড়ার আগেই অস্ট্রেলিয়ার নির্বাচক বেইলি
    খেলোয়াড়ী জীবন থেকে অবসরে যাননি এখনও। শেফিল্ড শিল্ড এবং মার্শ কাপে তাসমানিয়ার হয়ে নামছেন নিয়মিতই। এরই মধ্যে বড় এক দায়িত্ব পেতে যাচ্ছেন জর্জ বেইলি। অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচক প্যানেলে যুক্ত হচ্ছেন সাবেক এই অধিনায়ক।
  • বাবরের সেঞ্চুরিতেও ইনিংস হার এড়াতে পারল না পাকিস্তান
    একশর আগেই ৫ উইকেট হারানো পাকিস্তানের পরাজয়টা মনে হচ্ছিল সময়ের ব্যাপার। বাবর আজমের সেঞ্চুরি ও মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তায় প্রতিরোধ অবশ্য গড়েছিল তারা; কিন্তু শেষ পর্যন্ত দলটিকে ইনিংস ব্যবধানেই হারিয়েছে অস্ট্রেলিয়া।
  • লাবুশেনের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর বিপাকে পাকিস্তান
    অ্যাশেজের দুর্দান্ত ফর্ম ধরে রেখে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মারনাস লাবুশেন। তিনশ ছাড়ানো লিড পেল অস্ট্রেলিয়া। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের শুরুতেই তিন ব্যাটসম্যানকে হারিয়ে ইনিংস হারের শঙ্কায় পড়েছে পাকিস্তান।
  • ওয়ার্নারের দারুণ সেঞ্চুরিতে বড় লিডের পথে অস্ট্রেলিয়া
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর ঘরের মাঠে প্রথম টেস্ট। অ্যাশেজের দুঃস্বপ্ন পেছনে ফেলে দারুণ এক সেঞ্চুরিতে উপলক্ষটিকে রাঙালেন ডেভিড ওয়ার্নার। বাঁহাতি ওপেনারের অপরাজিত দেড়শ রানের ইনিংসে ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিন শেষে সুবিধাজনক অবস্থায় রয়েছে অস্ট্রেলিয়া।
  • অস্ট্রেলিয়ান পেসে নাজেহাল পাকিস্তান
    ঘাসের ছোঁয়া থাকা উইকেট। টস জিতে তবু পাকিস্তান নিল ব্যাটিং। আজহার আলির কণ্ঠে আত্মবিশ্বাস, “নতুন বল সামলে নিলেই এই উইকেটে রান আসবে তরতরিয়ে।” পাকিস্তান অধিনায়ক নিজে ও শান মাসুদ শুরুটাও করলেন দারুণ। প্রথম সেশনে উইকেট নেই। জুটিতে হলো রেকর্ড। তারপরও পাকিস্তান পারল না প্রথম দিন পার করতে। পেস ত্রয়ীর দুর্দান্ত বোলিংয়ে ঘুরে দাঁড়িয়ে দিনটা নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ভাইয়ের ক্যাচ ছেড়ে নাক ফাটালেন অ্যাগার
    ওয়েস অ্যাগারের ক্যাচ নিতে গিয়ে পিছলে গেলেন অ্যাশটন অ্যাগার। বাড়িয়ে দেওয়া দুই হাতের ওপর দিয়ে গিয়ে বল লাগল নাকে। মুহূর্তেই রক্তারক্তি অবস্থা। ছোট ভাইয়ের শটে রক্তাক্ত মুখ নিয়ে মাঠ ছাড়লেন বড় ভাই।
  • নিষিদ্ধ প্যাটিনসন, স্মিথের জরিমানা
    শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়ের উদ্দেশে বাজে ভাষা ব্যবহারের ঘটনায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসন। টুর্নামেন্টের আরেক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোয় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে।
  • ম্যাক্সওয়েলের মতোই ক্রিকেট থেকে বিরতিতে পাকোভ্‌স্কি
    পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন টেস্ট সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের জোর সম্ভাবনা ছিল উইল পাকোভ্‌স্কির। তবে ‘মানসিক স্বাস্থ্যজনিত’ সমস্যার কারণে অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটসম্যান দল ঘোষণার আগে নিজেই নির্বাচকদের জানিয়ে দিলেন সরে দাঁড়ানোর কথা।
  • পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে বার্নস, ব্যানক্রফট
    বাজে ফর্মের কারণে অ্যাশেজের মাঝপথে জায়গা হারিয়েছিলেন ক্যামেরন ব্যানক্রফট। তার বদলে জায়গা পাওয়া মার্কাস হ্যারিসের ব্যাটিংয়েও ছিল করুণ দশা। এবার তাই বাদ পড়লেন হ্যারিস, আবার ফিরলেন ব্যানক্রফট। তার পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের অস্ট্রেলিয়া দলে জায়গা পেয়েছেন আরেক টপ অর্ডার ব্যাটসম্যান জো বার্নস।
  • এবার অধরা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে অস্ট্রেলিয়া: গিলক্রিস্ট
    ওয়ানডে ক্রিকেটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি। আগামী বছর ঘরের মাঠে হতে যাওয়া আসরেই সেই স্বাদ দলটি পাবে বলে বিশ্বাস সাবেক অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের।
  • ম্যাক্সওয়েলের মতোই ক্রিকেট থেকে বিরতিতে ম্যাডিনসন
    ‘মানসিক স্বাস্থ্যজনিত’ সমস্যার কারণে পাকিস্তানের বিপক্ষে তিন দিনের ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অস্ট্রেলিয়া ‘এ’ দলের ওপেনার নিক ম্যাডিনসন।
  • পাকিস্তানকে পাত্তাই দিল না অস্ট্রেলিয়া
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে বাকি কাজ অনায়াসে সেরে ফেললেন দুই ওপেনার। তৃতীয় টি-টোয়েন্টিতেও পাকিস্তানকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • স্মিথ মাস্টারক্লাসে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    পাওয়ার প্লেতে দুই ওপেনারকে হারানো দলকে পথ দেখালেন স্টিভ স্মিথ। ২২ গজে নেমে শুরু থেকে দৃঢ়তার সঙ্গে খেলে দলকে পৌঁছে দিলেন লক্ষ্যে। পাকিস্তানকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • লম্বা সময়ের জন্য ছিটকে গেলেন টাই
    কনুইয়ের চোটে লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাই। অনুশীলনের সময় চোট পাওয়া এই বোলারের মাঠে ফিরতে সময় লাগতে পারে তিন থেকে চার মাস।
  • দুর্দান্ত ওয়ার্নারে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    পুরো সিরিজে ডেভিড ওয়ার্নারকে একবারও আউট করতে পারলেন না লঙ্কান বোলাররা। টানা তৃতীয় ম্যাচে ব্যাট হাতে দাপট দেখালেন অস্ট্রেলিয়ান এই ওপেনার। অন্যদিকে, ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই ভালো করতে পারল না শ্রীলঙ্কা। ফলাফল, শেষ ম্যাচেও বড় ব্যবধানে হেরে হোয়াইটওয়াশড হলো সফরকারীরা।
  • 'ম্যাক্সওয়েলের পাশে অস্ট্রেলিয়ার আড়াই কোটি মানুষ'
    ক্রিকেট থেকে বিরতি নেওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের পাশে দাঁড়িয়েছেন সতীর্থ ক্রিস লিন। তার মতে, অস্ট্রেলিয়ার সব মানুষের সহানুভূতি পাবেন ম্যাক্সওয়েল।
  • আচমকা ক্রিকেট থেকে বিরতিতে ম্যাক্সওয়েল
    ‘মানসিক স্বাস্থ্যজনিত’ সমস্যার কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। বৃহস্পতিবার এক বিবৃতিতে দলের মনোরোগ বিশেষজ্ঞ মাইকেল লয়েড এ তথ্য জানান।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    আগের ম্যাচের তিক্ত অভিজ্ঞতা নিশ্চয়ই মনে ছিল লাসিথ মালিঙ্গার। সেদিন আগে বোলিং করে তুলোধুনো হতে হয়েছিল অস্ট্রেলিয়ানদের ব্যাটিংয়ে। এবার তাই লঙ্কান অধিনায়ক টস জিতে নিলেন ব্যাটিং। তাদের ভাগ্য তাতে বদলাল না। পেতে হলো একই তেতো স্বাদ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল অস্ট্রেলিয়া।
  • হাই জাম্পার ভাইয়ের বিয়ের জন্য ছুটিতে স্টার্ক
    সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন মিচেল স্টার্ক। তবে দ্বিতীয় ম্যাচে তাকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। ছোট ভাইয়ের বিয়ের জন্য ছুটি দেওয়া হয়েছে বাঁহাতি এই ফাস্ট বোলারকে।
  • সিরিজ শুরুর আগের দিন ছিটকে গেলেন টাই
    অস্ট্রেলিয়ার একাদশে তৃতীয় পেসার হওয়ার লড়াইয়ে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু সিরিজ শুরুর আগের দিন চোট নিয়ে ছিটকে গেলেন অ্যান্ড্রু টাই। শ্রীলঙ্কার বিপক্ষে রোববার শুরু হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এই পেসারের বদলে সুযোগ পেয়েছেন আরেক পেসার শন অ্যাবট।
  • ‘ঘরে ফেরার’ সিরিজে রোমাঞ্চিত স্মিথ-ওয়ার্নার
    বিশ্বকাপ দিয়ে জাতীয় দলে ফেরা স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার এখনও ঘরের মাঠে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি দিয়ে অস্ট্রেলিয়ায় ‘প্রত্যাবর্তন’ হবে দুই ক্রিকেটারের। লম্বা সময় পর নিজেদের দর্শকদের সামনে মাঠে নামার সুযোগ পেয়ে দুজনই বেশ রোমাঞ্চিত।
  • অস্ট্রেলিয়ার কোচিং প্যানেলে হাসি-হ্যারিস
    ক্রিকেটার হিসেবে একসময় দুজন অস্ট্রেলিয়াকে এনে দিয়েছিলেন অনেক সাফল্য। মাইক হাসি ও রায়ান হ্যারিস আবার অস্ট্রেলিয়া দলে ফিরছেন নতুন ভূমিকায়। তাদের সামনে এবার চ্যালেঞ্জ, টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার সাফল্য খরা ঘোচানোয় অবদান রাখা।
  • ল্যাঙ্গার আমাকে নির্বোধ বলেছেন: মিচেল মার্শ
    ঘরোয়া ক্রিকেটে আউটের পর হতাশায় ড্রেসিংরুমের দেওয়ালে ঘুসি মেরে হাত ভাঙায় ছয় সপ্তাহের জন্য ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছেন মিচেল মার্শ। এ ঘটনায় হতাশ জাতীয় দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার তাকে নির্বোধ বলেছেন বলে জানিয়েছেন এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার।
  • দেয়ালে ঘুষি মেরে মার্শের হাতে চোট
    বিতর্ক যেন পিছুই ছাড়ে না মিচেল মার্শের। কিংবা তিনিই বারবার আপন করে নেন অঘটনকে। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের বিতর্ক জর্জর ক্যারিয়ারে যোগ হলো নতুন অধ্যায়। শেফিল্ড শিল্ডের ম্যাচে আউট হবার পর ড্রেসিংরুমে ফিরে মাথা ঠান্ডা রাখতে পারেননি। ঘুষি মেরে বসেন ড্রেসিংরুমের দেয়ালে। মেজাজ হারানোর খেসারত তাকে দিতে হচ্ছে মাঠের বাইরে ছিটকে গিয়ে।
  • স্বরূপে ফিরবেন ওয়ার্নার, বিশ্বাস স্টেইনের
    অ্যাশেজের দুঃসহ স্মৃতি পেছনে ফেলে ডেভিড ওয়ার্নার দ্রুত চেনা ছন্দে ফিরবেন বলে মনে করেন ডেল স্টেইন। টেস্টে যত ব্যাটসম্যানের মুখোমুখি হয়েছেন এর মধ্যে অস্ট্রেলিয়ান ওপেনার তার কাছে অন্যতম সেরা বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে মেয়েদের ওয়ানডেতে অস্ট্রেলিয়ার রেকর্ড
    অ্যালিসা হিলির দাপুটে সেঞ্চুরিতে সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। জিতেছে টানা ১৮ ম্যাচে, গড়েছে মেয়েদের ওয়ানডে ক্রিকেটে টানা জয়ের রেকর্ড।
  • অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলে ফিরলেন স্মিথ-ওয়ার্নার
    শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার দুই অভিজ্ঞ ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বাদ পড়েছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।
  • লায়নের স্বপ্নে টি-টোয়েন্টি বিশ্বকাপ
    টেস্ট ক্রিকেটে সময়ের সেরা স্পিনারদের একজন ন্যাথান লায়ন। সংক্ষিপ্ত সংস্করণে যদিও দলের প্রথম পছন্দের স্পিনার নন। তবে গত ইংল্যান্ড বিশ্বকাপ খেলার পর তার রঙিন পোশাকের স্বপ্নে লেগেছে নতুন রঙ। আগামী বছর ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছেন অস্ট্রেলিয়ান অফ স্পিনার।
  • পাকিস্তানের বিপক্ষে টেস্টে ওয়ার্নারেই আস্থা পেইনের
    অ্যাশেজ কেটেছে দুঃস্বপ্নের মতো। ১০ ইনিংসের মধ্যে কেবল দুবার ছুঁতে পেরেছিলেন দুই অঙ্ক। টানা তিন ইনিংসে খুলতে পারেননি রানের খাতা। ডেভিড ওয়ার্নার কিসের মধ্য দিয়ে যাচ্ছেন খুব ভালোভাবে বুঝতে পারছেন টিম পেইন। অস্ট্রেলিয়ার অধিনায়ক পাকিস্তানের বিপক্ষে সিরিজে ওপেনিংয়ে আস্থা রাখছেন ওয়ার্নারের ওপরই।
  • শেষ হচ্ছে ক্রিকেট-চ্যাপেল জুটির পথচলা
    ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক ও ন্যাশনাল ট্যালেন্ট ম্যানেজারের পদ থেকে সোমবার পদত্যাগ করতে যাচ্ছেন গ্রেগ চ্যাপেল। ছিন্ন হতে যাচ্ছে ক্রিকেটের সঙ্গে তার ৫০ বছরের বেশি সময়ের বন্ধন। খেলোয়াড় থেকে অধিনায়ক, কোচ থেকে নির্বাচক, প্রায় সব ভূমিকাতেই দেখা গেছে অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে।
  • ওয়েডের সেঞ্চুরিকে হারিয়ে ইংল্যান্ডের জয়
    অস্ট্রেলিয়ার লক্ষ্য চারশ ছুঁইছুঁই হওয়ার পরই অনেকটা নিশ্চিত ছিল ম্যাচের ভাগ্য। দেখার ছিল, অবিশ্বাস্য সিরিজের শেষ ইনিংসটায় নতুন কোনো বিস্ময় উপহার দিতে পারেন কিনা স্টিভেন স্মিথ। তা পারেননি এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়াও পারেনি দারুণ কিছু করতে। ম্যাথু ওয়েড অবশ্য লড়াই করেছেন সেঞ্চুরিতে। কিন্তু ইংল্যান্ড ম্যাচ জিতে নিয়েছে বড় ব্যবধানেই।
  • ইংল্যান্ডের দিনে ডেনলির ৬ রানের আক্ষেপ
    টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির সুবাস পেয়েও হারিয়ে ফেললেন জো ডেনলি। পঞ্চাশ পেরিয়ে বেন স্টোকস পারলেন না সিরিজে তৃতীয় সেঞ্চুরির কাছে যেতে। সম্ভাবনা জাগিয়েও জস বাটলার পারলেন না ম্যাচে দ্বিতীয়বার পঞ্চাশ ছুঁতে। তবে ব্যক্তিগত এই আক্ষেপগুলো খুব একটা ভোগায়নি দলকে। ইংল্যান্ড পেয়ে গেছে বড় লিড।
  • আর্চারের বোলিং তোপে ইংল্যান্ডের লিড
    স্টিভেন স্মিথের ব্যাটে রানের জোয়ার চলছেই। তবে ব্যর্থ তার সতীর্থরা। জফরা আর্চারের দুর্দান্ত বোলিংয়ের সামনে ধসে পড়ল অস্ট্রেলিয়ার ব্যাটিং। স্মিথকে থামিয়ে ইংল্যান্ড পেল গুরুত্বপূর্ণ লিড।
  • মার্শের বোলিং চমক, বাটলারের লড়াই
    বোলিংয়ে একটি বিকল্প বাড়ানো আর লম্বা সিরিজের শেষ ম্যাচে  মূল ফাস্ট বোলারদের একটু বিশ্রামের সুযোগ দেওয়া। মূলত এই ভাবনা থেকেই একাদশে ফেরানো হলো মিচেল মার্শকে। কিন্তু সহকারীর ভূমিকায় এসে তিনিই হয়ে উঠলেন কেন্দ্রীয় চরিত্র। দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন ইংলিশ ব্যাটিং। কিন্তু একজন দাঁড়িলে গেলেন ব্যাট হাতে। দারুণ ব্যাটিংয়ে জস বাটলার কিছুটা উদ্ধার করলেন ইংল্যান্ডকে।
  • অস্ট্রেলিয়ার মেগান শাটের কীর্তি
    দারুণ এক কীর্তি গড়েছেন মেগান শাট। অস্ট্রেলিয়ার এই মিডিয়াম পেসার প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন একাধিক হ্যাটট্রিক।
  • ইংলিশ প্রতিরোধ ভেঙে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া
    ক্রিকেটাররা সবাই তাকিয়ে স্টেডিয়ামের বড় পর্দায়। তাকিয়ে গ্যালারির সব দর্শক, গোটা মাঠের সবাই। রিভিউয়ের রায় দেখার রুদ্ধশ্বাস অপেক্ষা। রিভিউয়ে যখন দেখা গেল ‘আউট’, আনন্দ হুঙ্কারে লাফিয়ে উঠলেন অস্ট্রেলিয়ানরা। একেকজন যেন ছুঁতে চাইলেন আকাশ। ওই আউটেই নিশ্চিত হলো ম্যাচ জয়। নিশ্চিত হলো অ্যাশেজ ধরে রাখাও। উল্লাস তাই বাঁধনহারা।
  • স্মিথের আরেকটি দুর্দান্ত ইনিংসের পর বিপদে ইংল্যান্ড
    দিনের শুরু আর শেষে অস্ট্রেলিয়ান পেসের দুর্দান্ত প্রদর্শনী। মাঝে স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস। অ্যাশেজ ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। ম্যাচ বাঁচানোর লড়াইয়ে কঠিন চ্যালেঞ্জে ইংল্যান্ড।
  • হেইজেলউডের বোলিং তোপে বিপাকে ইংল্যান্ড
    প্রায় দেড়শ ছোঁয়া জুটি। অস্ট্রেলিয়ান বোলিং চ্যালেঞ্জে ররি বার্নস ও জো রুটের জবাব। ইংল্যান্ড এগিয়ে যাচ্ছিল দারুণভাবে। দুর্দান্ত এক স্পেলে খেলার মোড় পাল্টে দিলেন জশ হেইজেলউড। ইংলিশরা এখন ফলো অনের শঙ্কায়।
  • রানের জোয়ারে এবার স্মিথের ডাবল সেঞ্চুরি
    ভেন্যু বদলাচ্ছে, বদলে যাচ্ছে উইকেট। প্রতিপক্ষের বোলিং আক্রমণ বদলাচ্ছে। কৌশল বদলাচ্ছে। কিন্তু স্টিভেন স্মিথের কিছুই বদলাচ্ছে না। মাথায় চোট পেয়ে বিরতি পড়ছে। ছন্দে থাকার সময় বৃষ্টির বাঁধা পড়ছে। স্মিথের কিছুই যায় আসছে না। আপন ভুবনে খেলে যাচ্ছেন যেন আপন মনে। বইয়ে দিচ্ছেন রানের জোয়ার। সেই ধারাবাহিকতায় এবার করলেন ডাবল সেঞ্চুরি।
  • স্মিথের রান মেশিন চলছেই
    মাথায় চোট লাগল। এক টেস্ট বিশ্রামেও থাকতে হলো। কিন্তু ব্যাটের ধার কমল না একটুও। ফেরার পরও একইরকম সচল! আবারও ইংল্যান্ডের সামনে বাধা হয়ে দাঁড়িয়ে গেছেন স্টিভেন স্মিথ। চলছে মার্নাস লাবুশেনের অ্যাশেজ স্বপ্ন যাত্রাও। শুরুর অস্বস্তি কাটিয়ে তাই অস্ট্রেলিয়া পেয়েছে শক্ত ভিত।
  • স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়
    প্যাট কামিন্সের বলে চালিয়ে দিলেন ব্যাট। ফিল্ডারদের ফাঁক গলে বল ছুটল সীমানার দিকে। মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন বেন স্টোকস। দুহাত প্রসারিত করে ছুঁড়লেন হুঙ্কার। গ্যালারিতে তখন গর্জন দর্শকের কণ্ঠেও। হেডিংলির গ্যালারি যেন রোমান কলোসিয়াম, স্টোকস কোনো যুদ্ধজয়ী গ্ল্যাডিয়েটর! টেস্ট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলে বলতে গেলে একাই হারিয়ে দিলেন অস্ট্রেলিয়াকে।
  • রুট-ডেনলির ব্যাটে ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    রান প্রয়োজন ছিল দুজনেরই। প্রেক্ষাপট যদিও খানিকটা ভিন্ন। একজন দলের অধিনায়ক, মনে করা হয় সেরা ব্যাটসম্যানও। কিন্তু পারছিলেন না সামনে থেকে নেতৃত্ব দিতে। আরেকজনের দলে জায়গা টিকিয়ে রাখার শেষ সুযোগ ছিল হয়তো এটিই। জো রুট ও জো ডেনলি, হতাশার সিরিজে অবশেষে হাসল দুজনের ব্যাট। ডেনলি অবশ্য ফিরে গেছেন ফিফটি করে। তবে টিকে আছেন রুট। তাই টিকে আশা ইংল্যান্ডের আশাও।
  • লাবুশেনের লড়াইয়ে তিনশর কাছে অস্ট্রেলিয়ার লিড
    পেসারদের অসাধারণ পারফরম্যান্স নিশ্চিত করেছিল প্রথম ইনিংসে বড় লিড। ব্যাটিংয়ে মার্নাস লাবুশেনের লড়াইয়ে সেই লিড আরও বাড়িয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের মতোই ব্যাটিং বিপর্যয়ে ত্রাতা হয়ে দলকে টেনেছেন লাবুশেন।
  • অস্ট্রেলিয়ান পেসে ৬৭ রানেই শেষ ইংল্যান্ড
    আগের দিনের মতো মেঘলা আকাশ আর পেস সহায়ক কন্ডিশন নেই। বরং আলো ঝলমলে দিন। উইকেটও ব্যাটিংয়ের জন্য খুব কঠিন নয়। কিন্তু সেই কন্ডিশন আর উইকেটেই জ্বলে উঠল অস্ট্রেলিয়ান বোলাররা। তিন অস্ট্রেলিয়ান পেসারের খুনে বোলিংয়ে বিধ্বস্ত হলো ইংলিশ ব্যাটিং।
  • আর্চারের আগুনে বোলিংয়ে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং
    দিনভর বৃষ্টি ঝরেছে থেমে থেমে। জফরা আর্চারের বোলিংয়ের আগুন তাতে নেভেনি। বৃষ্টির ফাঁকে যখনই খেলা হয়েছে, সময়ের আলোচিত এই ফাস্ট বোলার যেন তোপ দেগেছেন। সঙ্গে অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড দেখিয়েছেন সুইংয়ের জাদু। তাতে বিধ্বস্ত অস্ট্রেলিয়ান ব্যাটিং। এই দুজনের দুর্দান্ত বোলিংয়ের সামনে লড়াই করতে পেরেছেন কেবল ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন।
  • হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ
    আশা ও শঙ্কার দোলাচল শেষে শঙ্কাটাই সত্যি হলো অস্ট্রেলিয়ার জন্য। অ্যাশেজের হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেছে তাদের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। আগের টেস্টে লর্ডসে জফ্রা আর্চারের বলে ঘাড়ে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল স্মিথকে। সেই আঘাতই তাকে সরিয়ে রাখছে পরের টেস্ট থেকে।
  • স্টোকসের সেঞ্চুরি ও লাবুশেন চমকের পর ম্যাচ ড্র
    প্রায় দুটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ড্র ছিল ম্যাচের সবচেয়ে অনুমিত ফল। হয়েছে সেটিই। তবে তার আগে লড়াই হলো জমজমাট। দেখা গেল পারফরম্যান্সের দ্যুতি। বেন স্টোকসের দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ড পেল ইনিংস ঘোষণার সুযোগ। অস্ট্রেলিয়ার সামনে তখন ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জ। শুরুতে হোঁচট খেলেও অস্ট্রেলিয়াকে উদ্ধার করলেন ‘কনকাশন’ বদলি হিসেবে খেলতে নামার ইতিহাস গড়া মার্নাস লাবুশেন।
  • স্মিথের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বিপাকে ইংলিশরা
    প্রথম দিনের পুরোটুকু ও তৃতীয় দিনের দুই সেশনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে। এরপরও দারুণ জমে উঠেছে লর্ডস টেস্ট। স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস টেনে নিয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। এরপর প্যাট কামিন্স ও পিটার সিডলের তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে গেছে ইংলিশরা। সব মিলিয়ে চতুর্থ দিন শেষে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • বৃষ্টির আগে বিপর্যয়ে অস্ট্রেলিয়া
    লর্ডস টেস্টে বোলারদের দাপট চলছেই। অস্ট্রেলিয়ান বোলারদের নৈপুণ্যে প্রথম ইনিংসে বড় স্কোর গড়তে পারেনি ইংল্যান্ড। এবার ইংলিশ বোলাররা দ্রুতই ছোবল দিলেন অস্ট্রেলিয়ান টপ অর্ডারে। তবে বোলারদের চেয়েও বেশি দাপট ছিল বৃষ্টির। তাই তৃতীয় দিনে খেলা হতে পারেনি পুরো একটি সেশনও।
  • অস্ট্রেলিয়ার ত্রিমুখী ছোবলে কাবু ইংলিশ ব্যাটিং
    প্রথম টেস্টে বসে থাকতে হয়েছে বাইরে। টেস্ট ক্যারিয়ার যথেষ্ট সমৃদ্ধ হওয়ার পরও তাই জস হেইজেলউডের প্রমাণ করার ছিল কিছু। ফেরার টেস্টে এই পেসার নিজের জাত চেনালেন দুর্দান্ত বোলিংয়ে। ফর্মে থাকা প্যাট কামিন্স ও ন্যাথান লায়ন ধরে রাখলেন ধারাবাহিকতা। অস্ট্রেলিয়ার ত্রিমুখী এই আক্রমণের সামনে ইংল্যান্ড গড়তে পারল না বড় স্কোর।
  • আর্চারকে অপেক্ষায় রাখল বৃষ্টি
    টস হওয়ার আগেই ছোট্ট একটি আয়োজন হয়ে গেল মাঠের এক প্রান্তে। ইংল্যান্ডের ড্রেসিং রুমের সামনে জফ্রা আর্চারকে টেস্ট ক্যাপ তুলে দিলেন ক্রিস জর্ডান। দুজনের জন্ম বারবাডোজে, আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ইংল্যান্ডের হয়ে। দুই ফাস্ট বোলারের সম্পর্কও বেশ ঘনিষ্ঠ। সবকিছু মিলিয়ে আর্চারের স্বপ্নের টেস্ট ক্যাপ তুলে দেওয়ার জন্য জর্ডানকেই মনে করা হয়েছে উপযুক্ত। তবে ক্যাপ পেলেও আনুষ্ঠানিকভাবে আর্চারের অভিষেক হলো না এ দিন। বৃষ্টি যে টসই হতে দিল না!
  • আবার ৯০০ ছুঁলেন স্মিথ
    একটা সময় পৌঁছে গিয়েছিলেন সাড়ে নয়শ রেটিং পয়েন্টের খুব কাছে। মাঠের বাইরে থাকার সময়টায় রেটিং পয়েন্ট ক্রমে কমে চলে এসেছিল সাড়ে আটশর কাছে। তবে ফেরার পর প্রথম টেস্টেই অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে আবার ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়ে ফেললেন স্টিভেন স্মিথ।
  • ইংল্যান্ডকে গুঁড়িয়ে এজবাস্টন টেস্ট জিতল অস্ট্রেলিয়া
    টেস্ট ক্রিকেট তার সব রঙ নিয়ে যেন হাজির হয়েছিল এজবাস্টনে। প্রথম দিন ১২২ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়াই প্রথম টেস্ট জিতে নিল দাপটের সঙ্গে। শেষ দিন ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে অ্যাশেজ টেস্ট সিরিজে সফরকারীদের এগিয়ে নিলেন অফ স্পিনার ন্যাথান লায়ন ও পেসার প্যাট কামিন্স।
  • স্মিথের কীর্তির দিনে ওয়েডেরও সেঞ্চুরি
    প্রথম ইনিংসের সেঞ্চুরিতে ছিল ফেরার ঘোষণা। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরি যেন জানিয়ে দিল, হারানো সময়টায় হারায়নি কিছুই। প্রত্যাবর্তনের টেস্ট থেকেই আবার ছুটল স্টিভেন স্মিথের রান রথ। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ম্যাথু ওয়েডেরও এটি ফেরার টেস্ট। ক্যারিয়ারে প্রথমবার টেস্ট খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। নিজের নতুন শুরু তিনিও রাঙালেন সেঞ্চুরিতে।
  • কোহলিকে ছাড়িয়ে, ব্র্যাডম্যানের পরে স্মিথ
    যখন নিষিদ্ধ করা হয়েছিল, নামের পাশে ছিল ২৩ টেস্ট সেঞ্চুরি। ফেরার টেস্টেই স্টিভেন স্মিথ করলেন জোড়া সেঞ্চুরি। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ডন ব্র্যাডম্যানের অবিশ্বাস্য রেকর্ড ছুঁতে পারেননি। তবে জায়গা করে নিয়েছেন তার পরেই। ২৫ টেস্ট সেঞ্চুরিতে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম স্মিথ।
  • ইংল্যান্ডের সামনে আবার স্মিথ-বাধা
    সকালের বিপর্যয় কাটিয়ে ইংল্যান্ডকে বড় লিড এনে দিল লেজের ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়া সেই লিড পুষিয়ে দেওয়ার আগেই হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। ম্যাচে তখন ইংলিশদের প্রবল দাপট। কিন্তু আবারও তাদের সামনে বাধা হয়ে দাঁড়ালেন স্টিভেন স্মিথ। এই ম্যাচ দিয়েই ১৬ মাস পর টেস্টে ফেরা সাবেক অধিনায়কের ব্যাটে বড় লিডের আশা জিইয়ে রেখেছে অস্ট্রেলিয়া।
  • বার্নসের সেঞ্চুরিতে বড় লিডের পথে ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সামলে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন ররি বার্নস। এই ওপেনারের দৃঢ়তায় এজবাস্টন টেস্টে বড় লিডের আশা জাগিয়েছে ইংল্যান্ড।
  • অসাধারণ সেঞ্চুরিতে স্মিথের প্রত্যাবর্তন
    ফেরার ম্যাচটি নিয়ে কল্পনায় নিশ্চয়ই অনেক ছবি সাজিয়েছিলেন স্টিভেন স্মিথ। কোনোটি ছিল এতটা রঙিন? রূপকথার মতো প্রত্যাবর্তন কতই তো দেখেছে ক্রিকেট। কোনোটি কি এতটা রোমাঞ্চকর! বল টেম্পারিং কেলেঙ্কারিতে নিষেধাজ্ঞা কাটিয়ে ১৬ মাস পর ফিরলেন টেস্ট ক্রিকেটে। স্কিল, টেম্পারামেন্ট আর একক লড়াইয়ের বীরোচিত প্রদর্শনীতে খেললেন অ্যাশেজ ইতিহাসের অন্যতম সেরা ইনিংস। শত্রুর ডেরায় পেলেন অভিনন্দনের ডালি।
  • অ্যাশেজের অস্ট্রেলিয়া দলে ব্যানক্রফট
    নিষেধাজ্ঞা কাটিয়ে অস্ট্রেলিয়া দলে ফিরেছেন ক্যামেরন ব্যানক্রফট। জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজের দলে।
  • সেই ওল্ড ট্র্যাফোর্ডে স্মৃতির মেলায় স্টিভ ওয়াহ
    হাই-হ্যালো, শুভেচ্ছা বিনিময়ে আন্তরিক। কিন্তু ক্রিকেট নিয়ে কথা বলতে চাইলেই মুখে তালা। চুক্তির দায়বদ্ধতা আছে। শত অনুরোধেও গলানো কঠিন। শেষ পর্যন্ত মোক্ষম একটি দাওয়াই কাজে লাগল, স্মৃতির দুয়ারে টোকা দেওয়া। ওল্ড ট্রাফোর্ড! ক্যারিয়ারের অন্যতম সেরা ম্যাচ এই ওল্ড ট্রাফোর্ডেই। এই প্রসঙ্গ তুলতেই কাজ হলো। স্টিভ ওয়াহ খানিকটা খুলে দিলেন মনের আগল।
  • ফিঞ্চ হতাশ, আছে গর্বও
    অনেক দলের জন্যই সেমি-ফাইনালে ওঠা মোটামুটি ভালো ফল। কিন্তু অস্ট্রেলিয়া? বিশ্বকাপে শিরোপা জয় ছাড়া যে কোনো কিছুই যেন তাদের জন্য ব্যর্থতা। সেমি-ফাইনালে হেরে গিয়ে তাই হতাশ অ্যারন ফিঞ্চ। তবে কয়েক মাস আগেও যে অগোছালো অবস্থায় ছিল দল, সেদিক থেকে সতীর্থদের নিয়ে গর্বও আছে অস্ট্রেলিয়ান অধিনায়কের।
  • সুর বেঁধে দিয়েছে ম্যাচের প্রথম ১০ ওভার: ফিঞ্চ
    দ্বিতীয় সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার হারের পেছনে ম্যাচের প্রথম ১০ ওভারে দলের ব্যাটিং বিপর্যয়ের দায় দেখছেন অ্যারন ফিঞ্চ। অধিনায়ক মনে করেন, সে সময় খুব ভালো লেংথে বোলিং করে ম্যাচের সুরটা বেঁধে দিয়েছিল ইংল্যান্ড। 
  • অস্ট্রেলিয়া দলে হ্যান্ডসকম, খেলতে প্রস্তুত স্টয়নিস
    চোট পেয়ে ছিটকে যাওয়া উসমান খাওয়াজার জায়গায় বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে ঢুকেছেন পিটার হ্যান্ডসকম।
  • ইংল্যান্ডের বিপক্ষে ‘আন্ডারডগ’ অস্ট্রেলিয়া
    ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের ‘আন্ডারডগ’ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার ন্যাথান লায়ন।
  • চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন খাওয়াজা
    চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাওয়াজা।
  • খাওয়াজা-স্টয়নিসের চোটে ওয়েড ও মার্শকে ডেকেছে অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে চোট সমস্যা বেশ বড় আকার ধারণ করেছে। চোট পাওয়া উসমান খাওয়াজা ও মার্কাস স্টয়নিসের বিকল্প হিসেবে উইকেটকিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ও অলরাউন্ডার মিচেল মার্শকে ডেকে পাঠিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ‘জমজমাট’ সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে চোট শঙ্কা
    বিশ্বকাপের সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত একটা লড়াই হবে মনে করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে দলটির বেশ কয়েক জন খেলোয়াড়ের চোট নিয়ে দুশ্চিন্তা জেগেছে।
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • অস্ট্রেলিয়া দলে শন মার্শের জায়গায় হ্যান্ডসকম
    চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শন মার্শ। তার পরিবর্তে মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকমকে দলে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বড় রান পেতে আত্মবিশ্বাসী ম্যাক্সওয়েল
    চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ফিফটির দেখা পাননি গ্লেন ম্যাক্সওয়েল। তবে ক্যারিয়ারে এর আগে এতটা ভালোভাবে বল হিট করেননি বলে মনে করেন তিনি। আর তাই দ্রুত বড় ইনিংস পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান। 
  • বিশ্বকাপে এখনও ‘পরিপূর্ণ খেলেনি’ অস্ট্রেলিয়া
    শিরোপা প্রত্যাশী দলগুলোকে হুমকি দিয়ে রাখলেন অস্টেলিয়ান পেসার প্যাট কামিন্স। সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করা তার দল নাকি এখন পর্যন্ত পরিপূর্ণ পারফরম্যান্স দেখাতে পারেনি!
  • বিশ্বকাপে আবারও দ্যুতিময় স্টার্ক
    বিশ্বকাপ এলেই যেন নিজের সেরাটা খুঁজে পান মিচেল স্টার্ক। দলের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত পারফরম্যান্সে অবদান রেখে চলেছেন বাঁহাতি এই পেসার। তার দল অস্ট্রেলিয়াও এগিয়ে চলেছে দারুণ ছন্দে।
  • দাপুটে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার ত্রাতা কেয়ারি
    উইকেটে শট খেলা ছিল বেশ কঠিন। দারুণ বোলিংয়ে ব্যাটসম্যানদের চেপে ধরেছিল নিউ জিল্যান্ডের বোলাররা। অস্ট্রেলিয়া তখন ধুঁকছিল। কোনো কিছুই যেন স্পর্শ করেনি অ্যালেক্স কেয়ারিকে। পাল্টা-আক্রমণে ঘুরিয়ে দেন ম্যাচের মোড়। ক্যারিয়ার সেরা ইনিংসে অস্ট্রেলিয়ার জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    জমেনি গত আসরের দুই ফাইনালিস্টের লড়াই। আড়াইশর কাছাকাছি রান তাড়ায় সেভাবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি নিউ জিল্যান্ড। তাসমান পাড়ের দুই দেশের লড়াইয়ে অনায়াস জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • স্টার্ক-কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে না অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে সেমি-ফাইনাল আগেভাগে নিশ্চিত হয়ে গেলেও দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছেন না অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • দুয়োতে আরও ‘ভালো খেলেন’ ওয়ার্নার
    অস্ট্রেলিয়ার হয়ে এই বিশ্বকাপে খেলতে পেরে স্বপ্নপূরণ হয়েছে বলে জানিয়েছেন ডেভিড ওয়ার্নার। প্রতিপক্ষ সমর্থকদের দুয়োকে পাত্তা দিতে রাজি নন বাঁহাতি এই ব্যাটসম্যান বরং দর্শকদের এমন আচরণ করছেন উপভোগ।
  • প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে উজ্জ্বল ফিঞ্চ
    আউট হতে পারতেন শূন্য রানে। ফিরতে পারতেন ১৫ রানে। দুইবারই ভাগ্যকে পাশে পাওয়া ওপেনার গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার দারুণ জয়ে করলেন সেঞ্চুরি। দলকে সবার আগে সেমি-ফাইনালে তুলে অ্যারন ফিঞ্চ জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ইংল্যান্ডকে হারিয়ে সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া
    দারুণ সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অ্যারন ফিঞ্চ। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন জেসন বেরেনডর্ফ ও মিচেল স্টার্ক। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছালো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বিশ্বকাপে এখনও ইংল্যান্ডকে ফেভারিট দেখছেন অস্ট্রেলিয়ার কোচ
    শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ডের অপ্রত্যাশিত হারের পরও বিশ্বকাপে শিরোপা জয়ের দৌড়ে স্বাগতিকদের এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • অস্ট্রেলিয়ানদের স্মিথ ও ওয়ার্নারকে দুয়ো না দিতে বলাটা অদ্ভুত: বেয়ারস্টো
    বিশ্বকাপে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে দুয়ো না দিতে সমর্থকদের প্রতি অস্ট্রেলিয়ানদের অনুরোধ কিছুটা অদ্ভুত লাগছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর কাছে। অতীতে বিশ্ব চ্যাম্পিয়নদের সাবেক কোচ ড্যারেন লেম্যান ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডকে দুয়ো দিতে নিজেদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, সে কথা মনে করিয়ে দিয়েছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।
  • পার্থক্য গড়ে দিলেন ওয়ার্নার
    টুর্নামেন্টের শুরুতে দুইবার নিজের মন্থর ফিফটির রেকর্ড ভাঙা ডেভিড ওয়ার্নার সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ফিরেছেন স্বরূপে। দাপুটে ব্যাটিংয়ে বাংলাদেশের বিপক্ষে করলেন সেঞ্চুরি। বিশ্বকাপে চতুর্থবারের মতো জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • রেকর্ড রান তুলেও হারল বাংলাদেশ
    নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান, নিশ্চয়ই দলের জন্য বড় প্রাপ্তি। দিন শেষে সঙ্গী তবু হারের যন্ত্রণা। প্রতিপক্ষের স্কোর যে ছিল আরও অনেক উঁচুতে! লড়াই হলো, খানিকটা সম্ভাবনাও জাগল। কিন্তু জয়ের তৃপ্তি মিলল না। নিজেদের রেকর্ড রান তুলেও হারল বাংলাদেশ।
  • হয়তো শঙ্কা থেকেই বাংলাদেশকে সফরে নেয় না অস্ট্রেলিয়া: ফ্লেমিং
    বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের আগের দিন ডেমিয়েন ফ্লেমিংকে দেখা গেল ট্রেন্ট ব্রিজে। গলায় ঝোলানো অ্যাক্রিডিটেশন কার্ড। ক্যামেরা-মাইক্রোফোনের সামনে কথা বললেন, কাজ করছেন একটি ইংলিশ ওয়েবসাইটে। বাংলাদেশের সাংবাদিক বলে পরিচয় দিয়ে ক্রিকেট নিয়ে কথা বলতে চাইতেই রাজি হয়ে গেলেন। শর্ত দিলেন, কেবল ৫ মিনিট কথা বলবেন শুধু বিশ্বকাপ নিয়ে। পরে অবশ্য সাবেক এই অস্ট্রেলিয়ান পেসার সময় দিলেন আরেকটু বেশি, কথা বললেন আরও কিছু বিষয় নিয়ে।
  • সাকিবকে দ্রুত ফেরানোর আশায় অস্ট্রেলিয়া
    দুর্দান্ত ফর্মে থাকা সাকিব আল হাসানকে নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা নেই বলে দাবি করলেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক অ্যালেক্স কেয়ারি। তবে জিততে হলে যে টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান করা এই ব্যাটসম্যানকে দ্রুত ফেরাতে হবে তা মেনে নিলেন বিশ্ব চ্যাম্পিয়নদের উইকেটকিপার-ব্যাটসম্যান।
  • বাংলাদেশের বিপক্ষে খেলা নিশ্চিত নয় স্টয়নিসের
    বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলা নিশ্চিত নয় মার্কাস স্টয়নিসের। তবে ফিটনেস ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা এই অলরাউন্ডার বিশ্বকাপ দলে জায়গা ধরে রেখেছেন বলে জানিয়েছেন কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • সাকিবকে সামলানোর প্রস্তুতি নিতে অস্ট্রেলিয়ার অ্যাগার শরণ
    ব্যাটসম্যান সাকিব আল হাসানকে সামলাতে অস্ট্রেলিয়া কি ভাবছে তা জানার উপায় নেই। বোলার সাকিবকে সামলাতে বিশ্ব চ্যাম্পিয়নরা সাহায্য নিচ্ছে অ্যাশটন অ্যাগারের। অস্ট্রেলিয়া ‘এ’ দলের ইংল্যান্ড সফরে থাকা বাঁহাতি এই স্পিনারকে নেটে খেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা।
  • বাংলাদেশ ম্যাচের আগে সেরা একাদশের খোঁজে অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে দারুণ খেলতে থাকা অস্ট্রেলিয়া এখনও নিজেদের সেরা একাদশ খুঁজে পায়নি বলে মনে করেন দলটির সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন।
  • বাংলাদেশ ম্যাচের আগে ৩৫০ ছাড়ানো স্কোর গড়ার প্রত্যয় স্মিথের
    বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে বিশ্বকাপে ৩৫০ ছাড়ানো স্কোর গড়ার প্রত্যয়ের কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।
  • দুয়ো দিলে আরও ভালো খেলবে ওয়ার্নার-স্মিথ: অ্যান্ডারসন
    অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথকে দুয়ো দিয়ে তাতিয়ে দিলে তা উল্টো ইংল্যান্ডের বিপদের কারণ হতে পারে বলে মনে করেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।
  • ফিঞ্চের ব্যাটে ঝড়
    দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অ্যারন ফিঞ্চ। প্রায় প্রতি ম্যাচেই দলকে এনে দিচ্ছেন ভালো শুরু। তারই ধারাবাহিকতায় এবার পেলেন সেঞ্চুরি। জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ফিঞ্চের সেঞ্চুরি আর স্টার্কের তোপে শীর্ষে অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন অ্যারন ফিঞ্চ। দাপুটে ব্যাটিংয়ে অধিনায়ক তুলে নিলেন সেঞ্চুরি। রান তাড়ায় শ্রীলঙ্কাকে পথ দেখালেন দিমুথ করুনারত্নে। তবে সেই পথে হাঁটতে পারেননি পরের ব্যাটসম্যানরা। মিচেল স্টার্কের তোপে বিশ্ব চ্যাম্পিয়নরা পেয়েছে সহজ জয়।
  • মার্শ-খাওয়াজা মিডল-অর্ডারে মানিয়ে নেবে, বিশ্বাস কোচের
    দুই টপ অর্ডার ব্যাটসম্যান শন মার্শ ও উসমান খাওয়াজা দলের প্রয়োজনে খেলছেন মিডল অর্ডারে। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারের বিশ্বাস, নতুন ব্যাটিং পজিশনে মানিয়ে নিতে পারবেন দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • চেনা রূপে খেলতে পেরে উচ্ছ্বসিত ওয়ার্নার
    বিশ্বকাপে নিজের প্রথম তিন ম্যাচে দুই ফিফটির দেখা পেলেও সহজাত আক্রমণাত্মক রূপে দেখা যায়নি ডেভিড ওয়ার্নারকে। পাকিস্তানের বিপক্ষে দাপুটে সেঞ্চুরিতে ছন্দ ফিরে পেয়ে উচ্ছ্বসিত অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার।
  • স্বরূপে ওয়ার্নার
    বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রথম তিন ম্যাচে ঠিক চেনা রূপে দেখে মেলেনি ডেভিড ওয়ার্নারের। দুবার স্পর্শ করেন পঞ্চাশ, দুবারই গড়েন ওয়ানডেতে নিজের মন্থরতম ফিফটির রেকর্ড! বাঁহাতি বিস্ফোরক ব্যাটসম্যান অবশেষে দিলেন স্বরূপে ফেরার আভাস। পাকিস্তানের বিপক্ষে করলেন দাপুটে সেঞ্চুরি, জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ওয়ার্নারের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া
    ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির পরও ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মোহাম্মদ আমির। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় পেরে ওঠেনি পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে হারিয়ে দারুণ এক জয় তুলে নিল অস্ট্রেলিয়া। 
  • বিস্ফোরক রূপে ফিরবেন ওয়ার্নার, আশাবাদী ফিঞ্চ
    বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রথম তিন ম্যাচে স্বভাব-বিরুদ্ধ ধীর গতির ব্যাটিং করে সমালোচনার মুখে পড়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। দীর্ঘ দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকায় অভিজ্ঞ এই ব্যাটসম্যানের মানিয়ে নিতে সময় লাগছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। উদ্বোধনী জুটির সঙ্গী চেনা বিস্ফোরক ছন্দে ফিরবেন বলে আশাবাদী তিনি।
  • আরব আমিরাতের স্মৃতি ‘তাড়া করছে না’ পাকিস্তানকে
    বিশ্বকাপ শুরুর মাস দুয়েক আগে অস্ট্রেলিয়ার কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি পাকিস্তানকে তাড়া করে ফিরছে না বলে দাবি করলেন অধিনায়ক সরফরাজ আহমেদ। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে আসছে ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।
  • চোটে পড়ায় পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে নেই স্টয়নিস
    সাইড স্ট্রেইনের জন্য বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার পরের ম্যাচে খেলতে পারবেন না অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।
  • বল টেম্পারিংয়ের অভিযোগ: জ্যাম্পার পাশে ফিঞ্চ
    ভারতের বিপক্ষে ম্যাচের পর অনলাইনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অ্যাডাম জ্যাম্পার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ ওঠে তিনি বার বার পকেটে হাত দিয়েছেন বলে। জবাবে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ দাবি করেছেন, ‘হ্যান্ড ওয়ার্মার’ ব্যবহার করতেই তরুণ লেগ স্পিনার পকেটে হাত দিয়েছিলেন।
  • রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    টপ অর্ডার দুর্দান্ত ভিত গড়ে দেওয়ার পর বাকিরা জ্বলে ওঠায় বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। সম্মিলিত প্রচেষ্টায় প্রাণপণে লড়াই করল অস্ট্রেলিয়া, কিন্তু তা রান তাড়ার রেকর্ড গড়ার জন্য যথেষ্ট হয়নি। বিশ্বচ্যাম্পিয়নদের সহজেই হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় পেল বিরাট কোহলির দল।
  • নেটে দুর্ঘটনায় মানসিকভাবে ধাক্কা খেয়েছে ওয়ার্নার: ফিঞ্চ
    নেটে ডেভিড ওয়ার্নারের শট তরুণ এক বোলারের মাথায় লাগায় এই ওপেনার মানসিকভাবে ধাক্কা খেয়েছেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।
  • ভারতের বিপক্ষে বাদ পড়লে অবাক হবে না কোল্টার-নাইল
    দলে নিজের জায়গা নিয়ে আত্মবিশ্বাসী নন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯২ রানের রেকর্ড ইনিংস খেলা অস্ট্রেলিয়ান পেসার ন্যাথান কোল্টার-নাইল। ভারতের বিপক্ষে নিজেদের পরের ম্যাচে একাদশে না থাকলে অবাক হবেন না বলে জানিয়েছেন এই ক্রিকেটার।
  • উইন্ডিজ বাউন্সারের ধাক্কাকে সতর্কবার্তা বলছেন পন্টিং
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শর্ট বলে টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতাকে সতর্কবার্তা হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ার সহকারী কোচ রিকি পন্টিং। ভুল থেকে শিক্ষা নিয়ে ভারতের বিপক্ষে পরের ম্যাচের জন্য শিষ্যদের প্রস্তুত করতে চান বিশ্বকাপ জয়ী সাবেক এই ক্রিকেটার।
  • অস্ট্রেলিয়ার জ্যাম্পার শাস্তি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ রানে জেতা ম্যাচে অনুপযুক্ত ভাষা ব্যবহারের জন্য কারণে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন অ্যাডাম জ্যাম্পা। সঙ্গে অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনারকে তিরস্কার করেছে আইসিসি।
  • রেকর্ড পারফরম্যান্সে আরও আত্মবিশ্বাসী স্টার্ক
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে পাঁচ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখতে পেরে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন মিচেল স্টার্ক। রেকর্ড গড়া এই পারফরম্যান্সে সামনে পথচলার জন্যও ইতিবাচক অনেক কিছু পেয়েছেন অস্ট্রেলিয়ার এই পেসার।
  • অস্ট্রেলিয়ার নায়ক ‘ব্যাটসম্যান’ কোল্টার-নাইল
    বিপদে পড়ে যাওয়া অস্ট্রেলিয়াকে পথ দেখালেন ন্যাথান কোল্টার-নাইল। বোলিংয়ে নয়, দলকে উদ্ধারের কাজটা করলেন ব্যাটিংয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • কোল্টার-নাইল, স্টার্কের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল অস্ট্রেলিয়া
    দলের বিপদের সময় ত্রাতা হয়ে এলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান ন্যাথান কোল্টার-নাইল। ঝড় তুলে গড়লেন বিশ্বকাপে আট নম্বরে নেমে সর্বোচ্চ রানের কীর্তি। বোলিংয়ে পথ দেখালেন মিচেল স্টার্ক। এবারের আসরে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়াকে এনে দিলেন দারুণ জয়।
  • উইন্ডিজকে শর্ট বলের দাওয়াই ফিরিয়ে দিতে চান কোল্টার-নাইল
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শর্ট বলে পাকিস্তানকে এলোমেলো করে দেওয়া ওয়েস্ট ইন্ডিজকে একই স্বাদ দিতে চান অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার-নাইল।
  • স্নায়ুচাপ সামলে ওয়ার্নারের দারুণ ফেরা
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা ডেভিড ওয়ার্নার নিজের প্রত্যাবর্তনকে রাঙিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার জিতে। বর্তমান সময়ের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন হয়েও এ ম্যাচে খেলেননি খুব বেশি আক্রমণাত্মক শট। এক বছরেরও বেশি সময় ওয়ানডে ক্রিকেটের বাইরে থাকাকে স্বভাববিরুদ্ধ ব্যাটিংয়ের কারণ বলে জানিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ফেরার ম্যাচে সেরা ওয়ার্নার
    বর্তমান সময়ের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন তিনি। ওয়ানডেতে স্ট্রাইক রেট ৯৬-এর ওপরে। সেই তিনি আবার দলের প্রয়োজনে পারেন নিজেকে গুটিয়ে রাখতে। শট খেলা সংযত রেখে তেমন ব্যাটিংয়েই আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে রাখলেন বড় অবদান। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন ডেভিড ওয়ার্নার।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের দাপুটে শুরু
    আফগানিস্তানের বিপক্ষে ছোট লক্ষ্য তাড়ায় দলকে পথ দেখালেন দুই ওপেনার। ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের ফিফটিতে দাপুটে জয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করলো অস্ট্রেলিয়া।
  • আফগানিস্তানের বিপক্ষে খেলছেন ওয়ার্নার
    ডান পায়ের পেশির সমস্যায় ভোগা নির্ভরযোগ্য ওপেনার ডেভিড ওয়ার্নারকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাচ্ছে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিপক্ষে এ ম্যাচ দিয়ে এক বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ফিরছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • আফগানিস্তানের বিপক্ষে ওয়ার্নারকে পেতে আশাবাদী অস্ট্রেলিয়া
    চোটে পড়া নির্ভরযোগ্য ওপেনার ডেভিড ওয়ার্নারকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে পেতে আশাবাদী অস্ট্রেলিয়া।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে প্রস্তুতি শেষ অস্ট্রেলিয়ার
    ভালো শুরু পেলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। তবে কেউই পারলেন না ইনিংস বড় করতে। তাই খুব একটা বড় হলো না লঙ্কানদের ইনিংস। মাঝারি রান তাড়ায় অস্ট্রেলিয়াকে পথ দেখালেন উসমান খাওয়াজা। অবদান রাখলেন অন্য ব্যাটসম্যানরাও। জয় দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শেষ করল শিরোপাধারীরা। 
  • স্মিথের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
    সম্ভাবনমায় ইনিংস বড় করতে পারেননি ডেভিড ওয়ার্নার। বড় ইনিংস খেলার সুযোগ কাজে লাগিয়ে স্টিভেন স্মিথ করেছেন সেঞ্চুরি। অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন লড়াইয়ের পুঁজি। জেমস ভিন্স ও জস বাটলারের ফিফটিতে রান তাড়ায় কক্ষপথেই ছিল ইংল্যান্ড। তবে শেষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রস্তুতি ম্যাচে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • অস্ট্রেলিয়া: ঠিক সময়ে চেনা ছন্দে
    কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডের পর যেন দিশা হারিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। একের পর এক হারে তলিয়ে যাচ্ছিল ক্রিকেটের অন্যতম এই পরাশক্তি। তবে ঠিক সময়ে ব্যর্থতার বৃত্ত ভেঙে বেরিয়ে এসেছে তারা। শাস্তি কাটিয়ে দলে ফিরেছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের সফলতম দলটির নজর ষষ্ঠ শিরোপায়।
  • ছিটকে গেলেন জাই রিচার্ডসন, অস্ট্রেলিয়া বিশ্বকাপ দলে কেন রিচার্ডসন
    নিজের প্রথম বিশ্বকাপে খেলতে ফিটনেস পরীক্ষায় উতরাতে হতো জাই রিচার্ডসনকে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পারলেন না তরুণ এই পেসার। তার জায়গায় কেন রিচার্ডসনকে ফিরিয়েছে শিরোপাধারীরা।
  • ওয়ার্নার-স্মিথের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তিতে প্যাটিনসন
    বিশ্বকাপ স্কোয়াড দিয়ে অস্ট্রেলিয়া দলে ফেরার পাশাপাশি কেন্দ্রীয় চুক্তিতেও ফিরেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। এই দুজনের ফেরা যতটাই অনুমিত, তার চেয়ে বড় চমক জেমস প্যাটিনসনের নাম। চোটপ্রবণ এই ফাস্ট বোলার ফিরেছেন চুক্তিতে।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ছাড়ল অস্ট্রেলিয়া
    প্রথম চার ব্যাটসম্যানের ফিফটিতে সিরিজে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল অস্ট্রেলিয়া। হারিস সোহেলের ঝকঝকে এক সেঞ্চুরিতে লড়াই করল পাকিস্তান। তবুও হার এড়াতে পারল না তারা। দারুণ এক জয়ে দলটিকে হোয়াইটওয়াশ করে ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জোড়া সেঞ্চুরিতেও পারল না পাকিস্তান
    বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে কিছুতেই পেরে উঠছে না পাকিস্তান। হারের বৃত্তে থাকা দলটি এবার জিততে পারল না জোড়া সেঞ্চুরিতেও। গ্লেন ম্যাক্সওয়েলের দারুণ ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পাওয়া অস্ট্রেলিয়া শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তুলে নিয়েছে রোমাঞ্চকর জয়।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    টানা তৃতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও হলো না। তবে শুরুর টালমাটাল সময়টা সামলে দলকে লম্বা সময় টানলেন অ্যারন ফিঞ্চ। শেষ দিকের দাবি মেটালেন গ্লেন ম্যাক্সওয়েল। নতুন বলে আগুন ঝরালেন প্যাট কামিন্স। সব মিলিয়ে উড়ে গেল পাকিস্তান। অস্ট্রেলিয়া জিতে নিল সিরিজ।
  • চলে গেলেন সাবেক অস্ট্রেলিয়ান স্পিনার ইয়ার্ডলি
    ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিনের লড়াইয়ে হার মানলেন ব্রুস ইয়ার্ডলি। বুধবার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের শহর কুনানারা ডিস্ট্রিক্ট হাসপাতালে ৭১ বছর বয়সে মারা গেছেন সাবেক এই অস্ট্রেলিয়ান অফ স্পিনার।
  • ফিঞ্চের সঙ্গে পেরে উঠছে না পাকিস্তান
    নিজেকে যেন ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় মেতেছেন অ্যারন ফিঞ্চ। তাতে পুড়ছে পাকিস্তান। টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। টানা দ্বিতীয় জয় পেল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।  
  • ফিঞ্চের দাপুটে সেঞ্চুরিতে ম্লান হারিসের প্রথম
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন হারিস সোহেল। এসেই শট খেলা সহজ নয় এমন উইকেটে রান তাড়ায় দলকে পথ দেখালেন অ্যারন ফিঞ্চ। অধিনায়কের দাপুটে সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল অস্ট্রেলিয়া।
  • খাওয়াজার সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার
    উসমান খাওয়াজার দারুণ সেঞ্চুরির পর সিরিজ নির্ধারণী ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। লক্ষ্যটা ছিল নাগালেই। তবে স্বাগতিকদের কেউ খাওয়াজার মতো টানতে পারলেন না দলকে। বোলারদের সম্মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • ভারতের রানের পাহাড় টপকে অস্ট্রেলিয়ার রেকর্ড গড়া জয়
    মোহালিতে রান উৎসবে মেতে উঠলেন ব্যাটসম্যানরা। চোখের পানি, নাকের পানি এক হয়ে গেল দুই দলের বোলারদের। ঝড়ো ব্যাটিংয়ে তিন অঙ্ক ছুঁলেন শিখর ধাওয়ান। মাত্র পাঁচ রানের জন্য সেঞ্চুরি পেলেন না রোহিত শর্মা। ৯ রানের জন্য একই হতাশায় পুড়লেন উসমান খাওয়াজা। প্রথম শতকের উচ্ছ্বাসে ভাসলেন পিটার হ্যান্ডসকম। টর্নেডো ইনিংসে ব্যবধান গড়ে দিলেন অ্যাশন টার্নার। নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জিতল অস্ট্রেলিয়া।
  • খাওয়াজার প্রথমে ম্লান কোহলির ৪১তম সেঞ্চুরি
    ছন্দে ফেরা অ্যারন ফিঞ্চ একটুর জন্য পেলেন না তিন অঙ্কের দেখা। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী উসমান খাওয়াজা ভাসলেন ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির উচ্ছ্বাসে। তাদের প্রায় দুইশ রানের জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া পেল লড়াইয়ের পুঁজি। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার আশা জাগিয়েছিলেন বিরাট কোহলি। তবে অধিনায়কের দারুণ চেষ্টাও যথেষ্ট ছিল না। সম্মিলিত চেষ্টায় রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নিল সফরকারীরা।
  • সরাসরি বিশ্বকাপ দিয়ে ফিরতে হবে স্মিথ-ওয়ার্নারকে
    ২২ মার্চ শুরু পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ। ২৮ মার্চ শেষ ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের নিষেধাজ্ঞা। পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই ম্যাচে এই দুই ক্রিকেটারকে রাখা হবে কিনা, এই নিয়ে জল্পনা ছিল তুমুল। শেষ পর্যন্ত দুজনের কাউকে রাখা হলো না দলে। বিশ্বকাপ দলে থাকলে সরাসরি বিশ্ব আসর দিয়েই অস্ট্রেলিয়া দলে ফিরবেন দুজন।
  • কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    লড়াকু এক সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন বিরাট কোহলি। ব্যাটে-বলে আলো ছড়ালেন বিজয় শঙ্কর। রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাল ভারত।
  • ধোনি-কেদারের ব্যাটে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    মাঝারি লক্ষ্য তাড়ায় হঠাৎ পথ হারানো ভারতের ত্রাতা মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদব। বোলারদের জন্য সহায়তা থাকা উইকেটে শতরানের জুটিতে দলকে এনে দিলেন দারুণ জয়। হায়দরাবাদে অস্ট্রেলিয়াকে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল বিরাট কোহলির দল।
  • কোহলিদের ছাপিয়ে ম্যাক্সওয়েলের বিধ্বংসী সেঞ্চুরি
    লোকেশ রাহুলের ঝড়ো শুরু। বিরাট কোহলির দুর্দান্ত ইনিংস, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে দুইশ স্ট্রাইক রেটে একশ রানের জুটি। ভারতের বড় স্কোর। সব ছাপিয়ে গেলেন একজন। চতুর্থ ওভারে উইকেটে গিয়ে বিধ্বংসী ব্যাটিংয়ের অবিশ্বাস্য ধারাবাহিকতায় ফিরলেন দলের জয় সঙ্গে নিয়ে। গ্লেন ম্যাক্সওয়েল, অস্ট্রেলিয়ার দারুণ জয়ের নায়ক।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া
    গ্লেন ম্যাক্সওয়েলের ফিফটিতে সহজ জয়ের পথে ছিল অস্ট্রেলিয়া। দারুণ এক ওভারে ম্যাচ জমিয়ে তুলেন জাসপ্রিত বুমরাহ। তবে শেষরক্ষা করতে পারেনি ভারত। শেষ ওভারে প্যাট কামিন্স ও জাই রিচার্ডসনের দৃঢ়তায় নাটকীয় এক জয় তুলে নিয়েছে অ্যারন ফিঞ্চের দল।
  • অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার কামিন্স
    পারফরম্যান্সে দারুণ ধারাবাহিক। সময়ের সঙ্গে ক্রমেই হয়ে উঠছেন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের একজন। সেটির প্রতিফলনই পড়ল স্বীকৃতিতে। অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতে নিয়েছেন ফাস্ট বোলার প্যাট কামিন্স।
  • অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সঙ্গী পন্টিং
    দুটি বিশ্বকাপের শিরোপা জয়ী অধিনায়ক। ছিলেন আরও একটি করে বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও রানার্স আপ হওয়া দলে। সব মিলিয়ে ৫টি বিশ্বকাপ খেলেছেন রিকি পন্টিং। বিশ্বকাপে যাচ্ছেন এবারও। তবে নতুন ভূমিকায়। বিশ্বকাপকে সামনে রেখে সাবেক অধিনায়ককে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া।
  • ভারত সফর থেকে ছিটকে গেলেন স্টার্ক
    ওয়ানডে ক্রিকেটে মিচেল স্টার্কের পথচলা শুরু ২০১০ সালের অক্টোবরে, ভারতের বিশাখাপত্নমে। তার পর সেখানে খেলা হয়নি আর একটি ওয়ানডেও। ভারতে খেলেননি কোনো টি-টোয়েন্টিও। খেলা হচ্ছে না এবারও। বাঁ পায়ের পেশির চোটে ভারত সফরের অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে গেছেন এই বাঁহাতি ফাস্ট বোলার।
  • স্টার্কের বোলিং তোপে বিধ্বস্ত শ্রীলঙ্কা
    গোলার মতো এক ডেলিভারি, বেরিয়ে গেল অফ স্টাম্পে চুমু দিয়ে। কিন্তু বেলস পড়া তো বহুদূর, নড়ার নামও নেই! মিচেল স্টার্ক অবাক। তবে হতাশ হলেন না। এক বল পরই তার ১৪৬ কিলোমিটার গতির ইয়র্কারে বোল্ড শেষ ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্দো। স্টার্ক পূরণ করলেন ম্যাচ ১০ উইকেট। শ্রীলঙ্কা হলো হোয়াইটওয়াশড।
  • স্টার্কের ৫ উইকেটের পর খাওয়াজার সেঞ্চুরি
    মিচেল স্টার্কের ছোবলে তৃতীয় দিন এলোমেলো হয়ে গেল শ্রীলঙ্কা। ওপেনারদের দৃঢ়তায় ভালো শুরু পাওয়া সফরকারীরা প্রথম ইনিংসে গুটিয়ে গেল দুইশ ছাড়িয়েই। ফলো অন না করানো অস্ট্রেলিয়া উসমান খাওয়াজার অপরাজিত সেঞ্চুরিতে ক্যানবেরা টেস্টে বড় লক্ষ্য দিল দিনেশ চান্দিমালের দলকে।
  • প্যাটারসনের সেঞ্চুরির পর চাপে শ্রীলঙ্কা
    আশা জাগিয়েও ডাবল সেঞ্চুরি ছুঁতে পারলেন না জো বার্নস। তার হতাশার দিনে নিজের প্রথম সেঞ্চুরি পেলেন কার্টিস প্যাটারসন। শ্রীলঙ্কার বিপক্ষে ক্যানবেরা টেস্টে রানের পাহাড় গড়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিনের শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছে সফরকারীরা।
  • সেঞ্চুরিতে মানুকা ওভালের অভিষেক রাঙালেন বার্নস-হেড
    অস্ট্রেলিয়ার একাদশ টেস্ট ভেন্যু মানুকা ওভালের অভিষেকের দিনটি সেঞ্চুরিতে রাঙালেন জো বার্নস ও ট্র্যাভিস হেড। বাজে শুরুর পর তাদের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ছে স্বাগতিকরা।