• অভিষেক মাসেই আইসিসির সেরা কনওয়ে
    ‘এলাম, দেখলাম, জয় করলাম’, এটি এখন বলতেই পারেন ডেভন কনওয়ে। টেস্ট আঙিনায় পা দিয়েই তার যে অসাধারণ সাফল্য, সেটির আনুষ্ঠানিক স্বীকৃতিও মিলে গেল। আইসিসির জুন মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন এই কিউই ব্যাটসম্যান। মেয়েদের ক্রিকেটে জুনের সেরা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন।
  • টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • ‘দা হানড্রেড’-এ খেলবেন না উইলিয়ামসন
    বছরের শুরু থেকেই কনুইয়ের চোটে ভুগছেন কেন উইলিয়ামসন। খেলতে পারেননি বেশ কিছু ম্যাচ। সদ্য সমাপ্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেও ওই সমস্যা ভুগিয়েছে তাকে। বিশ্রামের অংশ হিসেবে এবার ‘দা হানড্রেড’ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক।
  • সমালোচকদের জবাবে টেইলর বললেন, ‘খেলতে চাই আরও’
    আন্তর্জাতিক ক্রিকেটে কাটিয়ে দিয়েছেন ১৫ বছর। বয়স হয়ে গেছে ৩৭ বছর। অনেক খেলোয়াড় এর বেশ আগেই পাট চুকিয়ে ফেলেন। কিন্তু রস টেইলর সেখানে ভিন্ন। খেলার প্রতি টান তার কমেনি একটুও। নতুন কিছু শেখার ও ভালো করার তাড়না এখনও কাজ করে নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যানের মাঝে। সেই প্রেরণা থেকেই খেলা চালিয়ে যেতে চান তিনি যতদিন সম্ভব।
  • আবার এক নম্বর উইলিয়ামসন
    টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ম্যাচ জেতানো ইনিংসের ছাপ পড়েছে কেন উইলিয়ামসনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় নিউ জিল্যান্ড অধিনায়ক ফিরেছেন শীর্ষে।
  • ফাইনালের স্নায়ুচাপে বাথরুমে লুকিয়েছিলেন জেমিসন
    চতুর্থ ইনিংসে যে কোনো লক্ষ্যই কঠিন। ম্যাচের শেষ দিনে কঠিন কন্ডিশনে ছোট লক্ষ্য তাড়ায়ও পেয়ে বসতে পারে স্নায়ু চাপ। ঠিক তা-ই হয়েছিল কাইল জেমিসনের সঙ্গে। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শেষ বেলায়, নিজেকে চাপ মুক্ত রাখতে এই পেসার গিয়ে ঢুকেছিলেন বাথরুমে।
  • নিলামে সাউদির টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জার্সি
    আইসিসির প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জার্সি। যেটা গায়ে জড়িয়ে শিরোপার লড়াইয়ে দলের জয়ে অবদান রেখেছেন টিম সাউদি। ক্যান্সার আক্রান্ত এক শিশুর জন্য স্মারকটি নিলামে তুলেছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • ১৮ বছর পর 'পাকিস্তান সফরে যাচ্ছে' নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ড সবশেষ পাকিস্তান সফরে গেছে সেই ২০০৩ সালে। এরপর দুই দল মুখোমুখি হয়েছে বহুবার, তবে পাকিস্তানের মাটিতে নয়। এবার সেই অপেক্ষার অবসান হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দেশটিতে যেতে চায় নিউ জিল্যান্ড দল।
  • নিউ জিল্যান্ডের কাছে ক্ষমা চাইলেন পেইন
    ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কতটা বিপজ্জনক, হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন টিম পেইন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ড পাত্তাই পাবে না বলে মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। সেই নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তাদের কাছে ক্ষমা চাইলেন পেইন।
  • এক ম্যাচের ফাইনালে চ্যাম্পিয়ন মানেন না কোহলি
    দুই বছরের লড়াই শেষে এক ম্যাচের ফাইনালেই সেরা দলের ফয়সালা মানতেই পারছেন না বিরাট কোহলি। জয়ের কৃতিত্ব নিউ জিল্যান্ডকে দিচ্ছেন ভারতীয় অধিনায়ক, তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তার চাওয়া তিন ম্যাচের সিরিজ। কেন উইলিয়ামসন অবশ্য পুরোপুরি একমত নন এখানে। নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, এক ম্যাচের ফাইনালই দারুণ রোমাঞ্চকর।
  • ভারতকে হারিয়ে টেস্টের শ্রেষ্ঠত্ব নিউ জিল্যান্ডের
    আবেগ? সেটির প্রকাশে তো কখনোই বাঁধনহারা নন কেন উইলিয়ামসন। রস টেইলরের বাউন্ডারিতে যখন গর্জে উঠলেন গ্যালারির কিউই সমর্থকেরা, উইলিয়ামসনের উদযাপন যথারীতি পরিমিত। সঙ্গী টেইলরও ব্যতিক্রম হন কীভাবে! ড্রেসিং রুমে অবশ্য আবেগে বাধ দেওয়ার ব্যাপার নেই। টিভি ক্যামেরায় ধরা পড়ল কিউইদের বাঁধনহারা উল্লাস। দীর্ঘ প্রতীক্ষা, কাতর অপেক্ষা আর যন্ত্রণাময় অনেক প্রহর পেরিয়ে অবশেষে ধরা দিল বহু কাঙ্ক্ষিত আইসিসি শিরোপা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড!
  • সুইং বোলিংয়ের দিনের পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    বৃষ্টি আর আলোকস্বল্পতা মিলিয়ে হতাশাময় অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে এলো ক্রিকেটানন্দের ক্ষণ। জমে উঠল ব্যাট-বলের লড়াই। সহায়ক উইকেট ও কন্ডিশনে দেখা গেল দুই দলের পেসারদের সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী। ভারতের মোহাম্মদ শামির সুইং জাদুর জবাব দিলেন নিউ জিল্যান্ডের টিম সাউদি। ম্যাচে ফিরল প্রাণ।
  • ফাইনালের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃষ্টির দাপট চলছেই। প্রথম দিনের পর ভারত ও নিউ জিল্যান্ডের এই ম্যাচের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে।
  • জেমিসনের বোলিং তোপের পর কনওয়ের ফিফটি
    আন্তর্জাতিক ক্রিকেটে দুজনই এখনও অনভিজ্ঞ। তবে ক্যারিয়ারের শুরুতেই হয়ে উঠেছেন দলের বড় ভরসা। সামর্থ্যের ছাপ আবারও রাখলেন দুজন। বল হাতে জ্বলে উঠলেন কাইল জেমিসন, আঁটসাঁট ব্যাটিংয়ে ফিফটিতে ভালো ভিত গড়ে দিলেন ডেভন কনওয়ে। এই দুজনের সৌজন্যে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে নিউ জিল্যান্ড।
  • গুমোট দিনে কিউই পেস আর কোহলির ঝলক
    প্রথম দিনে ছিল বৃষ্টি, দ্বিতীয় দিনে মেঘলা আকাশ আর গুমোট চারপাশ। বিরূপ প্রকৃতির মধ্যেই বিদ্যুচ্চমকের দেখা গেল কিউই পেস আক্রমণ আর বিরাট কোহলির আলো। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা যতটুকু হলো, লড়াই তাতেই হলো জমজমাট।
  • শাস্ত্রীর কাছে বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ
    নিজে ছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের সদস্য। বৈশ্বিক এই আসরের উত্তাপ-রোমাঞ্চ কতটা, ভালোই জানা রবি শাস্ত্রীর। তবে তার কাছে সেসবকেও ছাড়িয়ে গেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত কোচের কাছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে লাল বলের শ্রেষ্ঠত্বের লড়াই।
  • ফাইনালের ভারতীয় একাদশে জাদেজা-অশ্বিন
    ছয় ব্যাটসম্যান নাকি বাড়তি বোলার? হনুমা বিহারি নাকি রবীন্দ্র জাদেজা? নাকি চার পেসার? একাদশ নিয়ে সব কৌতূহল টেস্ট শুরুর আগের দিনই মিটিয়ে দিল ভারতের টিম ম্যানেজমেন্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের একাদশে জায়গা পেলেন দুই স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • উইলিয়ামসনকে টপকে শীর্ষে ফিরলেন স্মিথ
    আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার ছয় মাসের মধ্যে জায়গা হারালেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ড অধিনায়ককে টপকে চূড়ায় ফিরলেন স্টিভেন স্মিথ।
  • ৫ পেসার নিয়ে ফাইনালের ভারত দল
    নিউ জিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত দলে জায়গা হয়নি শার্দুল ঠাকুরের। তাকে ছাড়াই ১৫ জনের দলে বিশেষজ্ঞ পেসার আছেন পাঁচ জন। 
  • ফাইনালের নিউ জিল্যান্ড দলে এজাজ প্যাটেল
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন এজাজ প্যাটেল। মিচেল স্যান্টনারকে পেছনে ফেলে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের নিউ জিল্যান্ড দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন তিনি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: কে কত পাচ্ছে?
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর তিন দিন আগে প্রতিযোগিতাটির প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। ফাইনালে জয়ী দল পাবে ১৬ লাখ ডলার। সঙ্গে তাদের দেওয়া হবে একটি ট্রফি।
  • ২২ বছর পর ইংল্যান্ডে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। নতুন দিনের প্রথম বলেই ইংল্যান্ডের শেষ উইকেট তুলে নিয়ে সে পথে আরেকটু এগিয়ে যায় নিউ জিল্যান্ড। পরে ছোট্ট লক্ষ্য পেরিয়ে ইংল্যান্ডে ২২ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল দলটি।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের দুয়ারে ইংল্যান্ড
    প্রতিপক্ষকে চারশর আগে থামিয়ে দিয়ে কিছুটা স্বস্তিতে ছিল ইংল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা মিইয়ে গেল খুব দ্রুতই। ম্যাট হেনরি, নিল ওয়্যাগনারদের দুর্দান্ত বোলিংয়ের জবাব যেন জানা নেই ইংলিশ ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে বড় জয়ের সামনে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।
  • ফাইনালে বোল্ট-রোহিতের দ্বৈরথ দেখতে মুখিয়ে শেবাগ
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কড়া নাড়ছে দুয়ারে। দুই শীর্ষ দলের লড়াই দেখতে অনেকের মতো অধীর অপেক্ষায় বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনার মূলত রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের দ্বৈরথ দেখতে মুখিয়ে আছেন।
  • কনওয়ের ২০ রানের আক্ষেপ, ইয়াংয়ের ১৮
    অভিষেকে ডাবল সেঞ্চুরির পর ডেভন কনওয়েকে হাতছানি দিচ্ছিল আরেকটি কীর্তি। সেই পথে তিনি এগিয়েও যাচ্ছিলেন। কিন্তু থমকে গেলেন ২০ রান দূরে। উইল ইয়াংয়ের সামনে কোনো রেকর্ড ছিল না। তাকে ডাকছিল দারুণ এক ব্যক্তিগত অর্জন। শেষ বেলায় তিনিও আটকে গেলেন ১৮ রান দূরে।
  • হেনরি-বোল্টের ছোবল সামলে বার্নস-লরেন্সের লড়াই
    দিনের শুরুটা হলো আশা জাগানিয়া। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা রূপ নিল হতাশায়। নিউ জিল্যান্ডের দারুণ বোলিংয়ে এলোমেলো হয়ে গেল ইংল্যান্ডের ব্যাটিং। লড়াই করলেন কেবল ররি বার্নস ও ড্যান লরেন্স।
  • র‍্যাঙ্কিংয়েও কনওয়ের রেকর্ড
    রেকর্ডের ডালি সাজিয়ে টেস্ট অভিষেক রাঙিয়েছেন ডেভন কনওয়ে। লর্ডস টেস্টে অসাধারণ ব্যাটিংয়ের প্রতিফলন রয়েছে র‍্যাঙ্কিংয়ে। সেখানেও গড়েছেন রেকর্ড। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে অভিষেকে নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট এখন তার।
  • সুইংয়ে কোহলির ভোগান্তি দেখছেন টার্নার
    সুইং বোলিংয়ের চ্যালেঞ্জ সবশেষ ইংল্যান্ড সফরেই জিতেছেন বিরাট কোহলি। তবে তাতেই কোহলির চূড়ান্ত জয় দেখছেন না গ্লেন টার্নার। সাবেক এই নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, কন্ডিশন সুইং বোলিংয়ের অনুকূলে থাকলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় পরীক্ষা অপেক্ষায় কোহলি ও ভারতীয় ব্যাটসম্যানদের জন্য।
  • ছিটকে গেলেন স্যান্টনার, উইলিয়ামসনকে নিয়ে শঙ্কা
    দ্বিতীয় টেস্টে ভূমিকা রাখার সুযোগ থাকতে পারে স্পিনারদের। সেখানে নিউ জিল্যান্ড পাচ্ছে না মিচেল স্যান্টনারকে। তজর্নী কেটে যাওয়ায় ছিটকে গেছেন বাঁহাতি এই স্পিনার। 
  • রুটদের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ইংল্যান্ড। জরিমানা করা হয়েছে জো রুটদের।
  • দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দলে ডম বেস
    ভারতের বিপক্ষে সবশেষ সিরিজের পর ইংল্যান্ড দলে জায়গা হারিয়েছিলেন। এবার ফিরলেন বাড়তি স্পিনার হিসেবে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের স্কোয়াডে ডাক পেয়েছেন ডম বেস।
  • নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জে সাড়া দিল না ইংল্যান্ড
    শেষ দিনে রোমাঞ্চের ডাক দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড সাড়া দিল না সেই আহবানে। চ্যালেঞ্জিং রান তাড়ায় টিম সাউদি, নিল ওয়্যাগনারদের দারুণ বোলিংয়ের সামনে ইংলিশরা বেছে নিল নিরাপদ পথ। ব্যাট-বলের লড়াই তাই জমল না খুব একটা, আভাস দিয়েও ছড়াল না তেমন উত্তাপ। ড্রয়ে শেষ হলো লর্ডস টেস্ট।
  • ‘কোহলি-উইলিয়ামসনের নেতৃত্বের পরীক্ষা ফাইনালে’
    অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের দক্ষতা কেমন, তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে ভালো করেই জানা আছে মাইক হেসনের। নেতৃত্বের ধরন আলাদা হলেও সামর্থ্যে তার চোখে দুই জনই সমান। নিউ জিল্যান্ড সাবেক কোচের মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোহলি-উইলিয়ামসনের জন্য নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ।
  • ফাইনালে তবু লক্ষ্মণের ফেবারিট ভারত
    ভারতীয় ক্রিকেটাররা যখন সবে কোয়ারেন্টিনের মধ্যেই ব্যক্তিগত অনুশীলন শুরু করছেন, নিউ জিল্যান্ড তখন টেস্ট খেলছে ইংল্যান্ডের সঙ্গে। ইংলিশদের বিপক্ষে কিউইদের টেস্ট আছে আরও একটি। প্রস্তুতিতে তাই নিশ্চিতভাবে এগিয়ে থেকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে নিউ জিল্যান্ড। তবু ভিভিএস লক্ষ্মণ ফাইনালে এগিয়ে রাখছেন ভারতকেই। শক্তি-সামর্থ্য আর ধারাবাহিকতা মিলিয়ে ভারতই ফেবারিট ভারতীয় গ্রেটের চোখে।
  • চোয়ালবদ্ধ লড়াইয়ে বার্নসের সেঞ্চুরি, সাউদির ৬ উইকেট
    দিনের প্রথম বলেই উইকেট! সেই পথ ধরে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেই লড়াই করে গেলেন ররি বার্নস। অসাধারণ দৃঢ়তায় ইংল্যান্ডের ওপেনার করলেন সেঞ্চুরি। তবে দারুণ বোলিংয়ে ছয় উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে শতরানের লিড এনে দিলেন টিম সাউদি।
  • বৃষ্টিতে ভেসে গেল লর্ডস টেস্টের তৃতীয় দিন
    অপেক্ষার পালা শেষ পর্যন্ত ফুরালোই না। মাঠে গড়াল না একটি বলও। ইংল্যান্ড-নিউ জিল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্টের তৃতীয় দিন পুরোটাই ভেসে গেল বৃষ্টিতে।
  • ক্রিকেট-তীর্থে কনওয়ের রেকর্ড রাঙা অভিষেক
    টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্যারিয়ারের শুরুটা তার হয়েছে আলো ঝলমলে। এবার টেস্টের আঙিনায় পা রেখেও মুগ্ধতা উপহার দিলেন ডেভন কনওয়ে। সাদা পোশাকে অভিষেক রাঙালেন ইতিহাস গড়া সেঞ্চুরিতে। তার দুর্দান্ত অপরাজিত ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে শক্ত ভিত পেল নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসন-কনওয়েকে পেছনে ফেলে সেরা জেমিসন
    আন্তর্জাতিক ক্রিকেটে কেবল এক বছর কাটিয়েই দারুণ এক স্বীকৃতি পেলেন কাইল জেমিসন। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ভোটে নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘প্লেয়ার্স ক্যাপ’ জিতলেন এই পেসার। সেরার লড়াইয়ে এবার তিনি পেছনে ফেললেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়েকে।
  • ফাইনাল জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন বোল্ট
    বছরের শুরুতে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার স্বাদ পেয়েছিল নিউ জিল্যান্ড। এখন তারা র‌্যাঙ্কিংয়ে আপাতত দুইয়ে, তবে এবার অপেক্ষা তাদের আরেকটি প্রথমের। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন কিউইদের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট।
  • ‘নিউ জিল্যান্ড ৬০-৪০ ভারত’
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ভারত। শক্তি-সামর্থ্যে দুই দলকে আলাদা করা কঠিন, তবুও হয়তো শক্তির গভীরতায় সামান্য এগিয়ে ভারতই। তবে ব্রেন্ডন ম্যাককালামের মতে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে থেকে মাঠে নামবে নিউ জিল্যান্ড। অবশ্য ম্যাচটি যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের হবে, এটা নিয়ে সংশয় নেই সাবেক নিউ জিল্যান্ড অধিনায়কের।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: ড্র বা টাই হলে যুগ্ম চ্যাম্পিয়ন
    আসছে টেস্ট চ্যাম্পিয়নশিপের এক ম্যাচের ফাইনাল ড্র বা টাই হলে কী হবে?-অনেকের মনে ঘুরপাক খাওয়া প্রশ্নটির জবাব মিলল এবার। এমনটা হলে ভারত ও নিউ জিল্যান্ডকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে বলে জানিয়েছে আইসিসি।
  • এজবাস্টন টেস্টে দর্শক প্রবেশের অনুমতি
    কাউন্টি চ্যাম্পিয়নশিপের পর এবার ইংল্যান্ডে আন্তর্জাতিক ম্যাচেও ফিরতে যাচ্ছে দর্শক। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দেওয়া হবে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি। এজবাস্টনে হতে যাওয়া ম্যাচটিতে প্রতিদিন প্রায় ১৮ হাজার দর্শক স্টেডিয়ামে বসে খেলা দেখার সুযোগ পেতে যাচ্ছেন।
  • পৃথিবী থমকে গিয়েছিল, কেঁদে বললেন সাইফার্ট
    আইপিএল স্থগিত, দেশে ফিরতে কেবল বিমানে ওঠার অপেক্ষা। ঠিক এমন সময় টিম সাইফার্ট পেয়েছিলেন করোনাভাইরাস পজিটিভ হওয়ার খবর। মাথায় যেন আকাশ ভেঙে পড়েছিল! ভয়াবহ সেই দিনগুলোর কথা বলতে গিয়ে চোখের জল আটকে রাখতে পারলেন না কোভিড-১৯ থেকে সেরে ওঠা নিউ জিল্যান্ড কিপার-ব্যাটসম্যান।
  • আইপিএল স্থগিত হওয়ায় ভারতের লাভ দেখছেন টেইলর
    আইপিএল স্থগিত করতে বাধ্য হওয়ার পর ভারতীয় ক্রিকেটের হাহাকার শেষ হয়নি এখনও। ক্রিকেটীয় ক্ষতি, আর্থিক লোকসানের হিসাব-নিকাশ চলছে। তবে নিউ জিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরের মতে, ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট স্থগিত হওয়ায় একটি দিক থেকে ভালো হয়েছে ভারতের জন্য। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য বেশি প্রস্তুতি নিতে পারছেন বিরাট কোহলিরা!
  • কোহলিদের বিপক্ষে ফাইনালের চ্যালেঞ্জে রোমাঞ্চিত উইলিয়ামসন
    আর ঠিক এক মাস! এরপরই সাউথ্যাম্পটনে শুরু মহারণ। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও ভারত। সেই লড়াইয়ের আঁচ লাগতে শুরু করেছে কেন উইলিয়ামসনের গায়ে। নিউ জিল্যান্ডের অধিনায়ক বললেন, দারুণ কিছুর সম্ভাবনায় রোমাঞ্চিত তিনি ও তার দল।
  • অশ্বিন-জাদেজাকে সামলাতে কনওয়ের ‘কিটি লিটার’ অনুশীলন
    রঙিন পোশাক রাঙিয়ে এবার সাদায় উজ্জ্বল হওয়ার প্রস্তুতি নিচ্ছেন ডেভন কনওয়ে। আগামী মাসেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ভারতের বিপক্ষে টেস্ট মানেই ধারাল স্পিন সামলানোর চ্যালেঞ্জ। সেই লড়াইয়ের যোগ্য সেনানী হয়ে উঠতে নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান বেছে নিয়েছেন অভিনব অনুশীলনের পথ।
  • নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে ফিলিপস ও মিচেল
    দেশের হয়ে সাম্প্রতিক সময়ে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেল। প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন এই দুজন।
  • পরিবারকে সময় দিতে ইংল্যান্ড সিরিজে নেই বোল্ট
    আইপিএল স্থগিত হওয়ার পর অধিনায়ক কেন উইলিয়ামসনসহ নিউ জিল্যান্ডের কয়েকজন ক্রিকেটার ভারত থেকেই যাবেন ইংল্যান্ডে। তবে সেই দলে নেই ট্রেন্ট বোল্ট। মুম্বাই ইন্ডিয়ান্সে খেলা বাঁহাতি পেসার ফিরে যাবেন দেশে। সেখানে কোয়ারেন্টিন শেষে সময় কাটাবেন পরিবারের সঙ্গে। জুনের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট তাই খেলবেন না নিউ জিল্যান্ডের মূল স্ট্রাইক বোলার।
  • ইংল্যান্ড সফরের আগে টেইলরের চোট
    কদিন পর ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে দল। এর আগে নিউ জিল্যান্ড শিবিরে দুর্ভাবনা রস টেইলরকে নিয়ে। আবারও যে চোট পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • ওয়ানডের এক নম্বর নিউ জিল্যান্ড, টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি
    ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বসেরার স্বাদ পাওয়া হয়নি, তবে ইংলিশদের সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউ জিল্যান্ড।  র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে কিউইরা এখন ৫০ ওভারের ক্রিকেটের এক নম্বর দল।
  • ওয়ার্নারের জায়গায় হায়দরাবাদের নেতৃত্বে উইলিয়ামসন
    ব্যর্থতার চক্রে পড়ে থাকা সানরাইজার্স হায়দরাবাদ পরিবর্তন এনেছে নেতৃত্বে। ডেভিড ওয়ার্নারের জায়গায় আসরের বাকি ম্যাচগুলোর জন্য দলটি দায়িত্ব দিয়েছে কেন উইলিয়ামসকে।
  • টিকা নিয়ে ইংল্যান্ড যাচ্ছেন ওয়্যাগনাররা
    করোনাভাইরাসের টিকা নিয়েছেন ইংল্যান্ড সফরের দলে থাকা নিউ জিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটার। আইপিএল খেলতে ভারতে থাকার কারণে টিকার প্রথম ডোজ নিতে পারেননি কেন উইলিয়ামসনসহ আরও কয়েকজন।
  • হ্যাডলি মেডেল আবারও উইলিয়ামসনের
    ব্যাট হাতে দারুণ ধারাবাহিকতা ও দুর্দান্ত নেতৃত্বের আরেকটি স্বীকৃতি পেলেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল’ জিতলেন স্টাইলিশ এই ব্যাটসম্যান। এই নিয়ে ছয় বছরের মধ্যে চতুর্থবার দেশের সেরা ক্রিকেটার মনোনীত হলেন তিনি।
  • আলোচনার ঝড় তুলে নিউ জিল্যান্ড দলে রবীন্দ্র
    ২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত অলরাউন্ড নৈপূণ্য। ঘরোয়া ক্রিকেটে প্রতিভার ঝলক মেলে ধরা। ‘এ’ দলের হয়ে সাফল্য। ছুটে চলার এই ধারাবাহিকতায় রাচিন রবীন্দ্র এবার পেয়ে গেলেন আরেকটি কাঙ্ক্ষিত ঠিকানা। ২১ বছর বয়সী ক্রিকেটার জায়গা পেলেন ইংল্যান্ড সফরের নিউ জিল্যান্ড টেস্ট দলে।
  • মাহমুদউল্লাহর মনে প্রতিশোধের সুপ্ত বাসনা
    নিউ জিল্যান্ড থেকে আরও একবার বাংলাদেশকে ফিরতে হচ্ছে খালি হাতে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও সঙ্গী হয়েছে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্বাদ। প্রতিপক্ষকে পাল্টা আঘাত করতে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ এখন সামনে তাকিয়ে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসার কথা নিউ জিল্যান্ডের। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে নিতে চান মধুর প্রতিশোধ।
  • হতাশার সফর শেষ বিব্রতকর হারে
    পুরো সফরের সারমর্ম যেন উঠে এলো শেষ ম্যাচে। ব্যাটিং সহায়ক উইকেটে নিউ জিল্যান্ড মাতল রান উৎসবে। সঙ্গে থাকল বাংলাদেশের সুযোগ হাতছাড়ার মিছিল। পরে বড় রান তাড়ায় ব্যাটিংয়ে ভোগান্তি। ভুলে যাওয়ার মতো একটি সফর শেষ হলো বিব্রতকর এক হার দিয়ে।
  • নিউ জিল্যান্ডে হারের চক্রেই বাংলাদেশ
    ফিনিশিং একদমই ভালো হলো না। না বোলিংয়ে, না ব্যাটিংয়ে। মাঝে একটু ঝলক দেখালেন সৌম্য সরকার। বাঁহাতি এই ব্যাটসম্যানের ঝড়ো ফিফটিতে কিছুটা সময় ছড়াল উত্তেজনা। তবে জয়-পরাজয়ের হিসেবে তা খুব একটা প্রভাব ফেলতে পারল না। বাংলাদেশও পারল না ব্যর্থতার চক্র থেকে বের হতে। দ্বিতীয় টি-টোয়েন্টিও অনায়াসে জিতে সিরিজ জয় নিশ্চিত করল নিউ জিল্যান্ড।
  • বিরল হ্যাটট্রিকে ইতিহাসে রাই-ফিলিপস
    প্রথম শ্রেণির ক্রিকেটে হ্যাটট্রিক হরহামেশা না হলেও খুব বিরল নয়। তবে হ্যাটট্রিকের তিন উইকেটে একই ফিল্ডার জড়িয়ে থাকার নজির ইতিহাসে খুব একটা নেই। নিউ জিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে এরকমই এক বোলার-ফিল্ডার হ্যাটট্রিকে রেকর্ড বইয়ে নাম লেখালেন মাইকেল রাই ও ডেল ফিলিপস।
  • বড় হারে ‘হোয়াইটওয়াশড’ বাংলাদেশ
    ভালো শুরুর পর বোলিংয়ে থাকল না ধারাবাহিকতা। শুরু থেকে শেষ পর্যন্ত ভোগালো ফিল্ডিং। বড় রান তাড়ায় প্রায় সবাই ছুড়ে এলেন উইকেট। তিন বিভাগেই ব্যর্থ বাংলাদেশ হারল বড় ব্যবধানে।
  • কনওয়ে-মিচেলের সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য
    শুরু থেকে শেষ পর্যন্ত ভুগিয়েছে ফিল্ডিং। হাতছাড়া হয়েছে ক্যাচ আর রান আউটের অনেক সুযোগ। তবুও রুবেল হোসেন ও তাসকিন আহমেদের হাত ধরে শুরুটা ভালো হয়েছিল। কিন্তু সেটা ধরে রাখা যায়নি। সুযোগ দুই হাতে কাজে লাগিয়েছেন ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেল। তাদের দুর্দান্ত দুই সেঞ্চুরিতে বাংলাদেশকে বড় লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড।
  • বোলিংয়ে বাংলাদেশ, একাদশে রুবেল
    সফরে টানা তৃতীয় ম্যাচে টস হারলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। আগের দুই ম্যাচে ফিল্ডিং নিলেও এবার ব্যাটিং নিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম।
  • তামিমকে আউট না দেওয়ায় অসন্তোষ, জেমিসনকে জরিমানা
    তামিম ইকবালকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি জানিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • নিউ জিল্যান্ড-বাংলাদেশ ম্যাচে জেফ ক্রোর ৩০০
    টসের সময় এমনিতে সবার দৃষ্টি থাকে মুদ্রার দিকে। আর দুই দলের অধিনায়কের দিকে। তবে এই ম্যাচে একটু বাড়তি মনোযোগ দাবি করতেই পারেন ম্যাচ রেফারি জেফ ক্রো। দারুণ এক মাইলফলক যে তিনি স্পর্শ করলেন!
  • বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও নেই টেইলর
    হ্যামস্ট্রিং চোট থেকে এখনও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি রস টেইলর। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও তাই অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে পাচ্ছে না নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে নেই টেইলর
    চোটের কারণে কেন উইলিয়ামসনকে হারানোর পর নিউ জিল্যান্ডের জন্য এবার আরেকটি বড় ধাক্কা। বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তারা পাচ্ছে না অভিজ্ঞ রস টেইলরকে।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ডি গ্র্যান্ডহোম
    গোড়ালির চোট দীর্ঘদিন ধরে ভোগাচ্ছে কলিন ডি গ্র্যান্ডহোমকে। খেলতে পারেনি ঘরের মাঠের বেশ কয়েকটি সিরিজ। অবশেষে এবার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিলেন নিউ জিল্যান্ডের এই পেস বোলিং অলরাউন্ডার। এতে তাকে প্রায় ৮ সপ্তাহের মতো থাকতে হবে মাঠের বাইরে।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড ওয়ানডে দলে কনওয়ে
    টি-টোয়েন্টি ক্যারিয়ারে দারুণ শুরু করা ডেভন কনওয়ে পেয়েছেন প্রত্যাশিত ডাক। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন তিনি। তার মতো প্রথমবার এই সংস্করণে নিউ জিল্যান্ড দলে এসেছেন উইল ইয়াং ও ড্যারিল মিচেল।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে সোধি, শীর্ষ পাঁচে অ্যাগার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সেরার পুরস্কার জেতা ইশ সোধির পারফরম্যান্সের প্রতিফলন মিলেছে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে। ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন নিউ জিল্যান্ডের এই লেগ স্পিনার। অস্ট্রেলিয়ান বাঁ হাতি স্পিনার অ্যাশটন অ্যাগার ঢুকেছেন শীর্ষ পাঁচে।
  • কনুইয়ের চোটে বাংলাদেশের বিপক্ষে নেই উইলিয়ামসন
    বাংলাদেশের বিপক্ষে সিরিজে শীর্ষ ক্রিকেটারদের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর ভাবনা নিউ জিল্যান্ডের এমনিতেই ছিল। কেন উইলিয়ামসনকে নিয়ে সেসবের প্রয়োজন পড়ছে না। চোটই তাকে ঠেলে দিয়েছে মাঠের বাইরে। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকছেন না কিউই অধিনায়ক।
  • গাপটিল ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া
    ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় কেন উইলিয়ামসনের প্রথম কথা, “অবিশ্বাস্য কঠিন লড়াইয়ের সিরিজ ছিল…।” শেষ ম্যাচের আগে চিত্র অনেকটা সেরকমই ছিল। সিরিজে ছিল ২-২ সমতা। কিন্তু নিউ জিল্যান্ড অধিনায়ক যেমনই বলুন, সিরিজ নিধার্রণী ম্যাচে জমল না লড়াই। কিউই বোলারদের দারুণ পারফরম্যান্সের পর মার্টিন গাপটিলের দুর্দান্ত ইনিংসে পাত্তাই পেল না অস্ট্রেলিয়া।
  • সাউদিকে আইসিসির তিরস্কার
    আচরণবিধি ভাঙায় টিম সাউদিকে তিরস্কার করেছে আইসিসি। সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন নিউ জিল্যান্ড এই পেসার।
  • ফিঞ্চ আর বোলারদের নৈপুণ্যে সমতায় অস্ট্রেলিয়া
    দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন অ্যারন ফিঞ্চ। টানা দুই ম্যাচে করলেন ফিফটি। দলকে এনে দিলেন লড়াইয়ে পুঁজি। মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। নিউ জিল্যান্ডকে আবারও হারিয়ে সিরিজে সমতা আনল অস্ট্রেলিয়া।
  • নিলামে উঠছে ম্যাক্সওয়েলের ছক্কায় ভাঙা চেয়ার
    স্মারক হিসেবে ব্যাট, বলসহ নিলামে তোলা হয় ক্রিকেটীয় সরঞ্জামের কত কিছুই। অদ্ভুত হলেও সত্যি, এবার নিলামে উঠতে যাচ্ছে একটি ভাঙা চেয়ার! গ্লেন ম্যাক্সওয়েলের ছক্কায় ভেঙে যাওয়া চেয়ারটি ফেলে দেওয়ার বদলে কাজে লাগাচ্ছেন ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামের প্রধান নির্বাহী শেন হারমন।
  • ম্যাক্সওয়েল ঝড়ের পর অ্যাগারের ৬ উইকেট
    দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর যেন বেরিয়ে এলো সেরাটা। শুরুতে পথ দেখালেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। শেষে তাণ্ডব চালালেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়া পেল বড় সংগ্রহ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিউ জিল্যান্ডকে দেড়শ রানের আগে থামিয়ে দিলেন অ্যাশটন অ্যাগার। রেকর্ড গড়া জয়ে সিরিজে টিকে থাকল ফিঞ্চের দল।
  • ছক্কার রেকর্ডে রোহিতকে ছাড়িয়ে গাপটিল
    যাকে বলে সত্যিকার অর্থেই শূন্য থেকে পুনরুত্থান! প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ছক্কার ঝড়ে মার্টিন গাপটিল এগিয়ে গেলেন সেঞ্চুরির পথে। শেষ পর্যন্ত তিন রানের জন্য তিন অঙ্ক ছুঁতে না পারার আক্ষেপ সঙ্গী হলো তার। তবে একটি জায়গায় গাপটিল ততক্ষণে নিজেকে তুলে নিতে পারলেন সবার ওপরে। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয়!
  • পারলেন না স্টয়নিস-স্যামস, কিউইদের রোমাঞ্চকর জয়
    নিস্তরঙ্গ নদীতে যেন হঠাৎ ঢেউ। বড় হারের পথে থাকা দলকে অবিশ্বাস্য এক জয়ের স্বপ্ন দেখালেন মার্কাস স্টয়নিস ও ড্যানিয়েল স্যামস। কিন্তু দুজনের রোমাঞ্চের ভেলা থেমে গেল শেষ বেলায়। কাছে গিয়েও পারল না অস্ট্রেলিয়া। শেষের পরীক্ষায় উতরে গিয়ে স্বস্তির জয়ে সিরিজে আরও এগিয়ে গেল নিউ জিল্যান্ড।
  • নিজের চেয়েও সোধির জন্য বেশি আক্ষেপ কনওয়ের
    তাসমান সাগর পাড়ের দুই দেশের প্রথম টি-টোয়েন্টিতে প্রাপ্তির অভাব নেই নিউ জিল্যান্ডের। তবে ব্যক্তিগত দুটি মাইলফলক অল্পের জন্য হাতছাড়া হওয়াটা পোড়াচ্ছে স্বাগতিকদের। যাদের দুঃখটা সবচেয়ে বেশি তাদের একজন ডেভন কনওয়ে জানালেন, ১ রানের জন্য নিজের সেঞ্চুরি মিসের চেয়েও তিনি বেশি হতাশ ইশ সোধি ৫ উইকেট না পাওয়ায়।
  • ৪ দিন দেরি হয়ে গেল, কনওয়ের ‘৯৯’ দেখে অশ্বিন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৯৯ রানের অসাধারণ ইনিংস খেলার পর প্রশংসায় ভাসছেন ডেভন কনওয়ে। তবে রবিচন্দ্রন অশ্বিনের উপলব্ধি, নিজের সামর্থ্য দেখাতে দিন চারেক দেরি করে ফেলেছেন নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান। ভারতীয় স্পিনারের ইঙ্গিত পরিষ্কার, ইনিংসটি যদি আইপিএল নিলামের আগে খেলতেন কনওয়ে, তাহলে হয়তো পেয়ে যেতেন দল।
  • কনওয়ে ও বোলারদের দাপটে নিউ জিল্যান্ডের অনায়াস জয়
    শেষ বলে প্রয়োজন ২। তুমুল আগ্রহ নিয়ে দর্শকরা অপেক্ষায়। পারলেন না ডেভন কনওয়ে। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন তিনি। নিউ জিল্যান্ড ইনিংসের শেষ দিকে যে উত্তেজনা এর ছিটেফোঁটাও ছিল না অস্ট্রেলিয়া ইনিংসের শেষ দিকে। দারুণ বোলিংয়ে অনেক আগেই যে ম্যাচ মুঠোয় পুরে ফেলেছে স্বাগতিকরা। 
  • ‘১৫ কোটি রুপিতে কত ডলার?’, জেমিসনের বিস্ময়
    চেন্নাইয়ে যখন বৃহস্পতিবার দুপুরে আইপিএলের নিলাম শুরু হয়, নিউ জিল্যান্ডে তখন রাত সাড়ে ১০টা। কাইল জেমিসন ভেবেছিলেন, রাতে ঘুমিয়ে খবর নেবেন সকালে। বিছানায় গিয়েছিলেনও তিনি। কিন্তু ভেতরে কাজ করছে অস্থিরতা! মাঝরাতে উঠে বসলেন। চোখ রাখলেন ফোনে। রাত দেড়টার দিকে নিলামে নাম উঠল এই পেসারের। ক্রমেই তার চোখ ছানাবড়া। এত টাকা!
  • সুপার স্ম্যাশ মাতিয়ে নিউ জিল্যান্ড দলে অ্যালেন
    বিধ্বংসী ব্যাটিংয়ে দেশের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে নজর কেড়ে জাতীয় দলে ডাক পেলেন ফিন অ্যালেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের নিউ জিল্যান্ড দলে স্ট্যান্ডবাই হিসেবে আছেন ২১ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান।
  • টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড
    আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। অস্ট্রেলিয়া আসতে পারে অক্টোবরের শুরুর দিকে, নিউ জিল্যান্ড আসবে এর আগেই।
  • নিউ জিল্যান্ডে ফিলিপির অভিষেক
    অপেক্ষার অবসান হতে যাচ্ছে জশ ফিলিপির। টানা দুটি বিগ ব্যাশে ব্যাট হাতে আলো ছড়ানো এই কিপার-ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরুর দুয়ারে দাঁড়িয়ে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানালেন, নিউ জিল্যান্ড সফরে টপ অর্ডারে ব্যাটিং করবেন এই তরুণ।
  • অনন্য রেকর্ডধারী টেইলরের চিরবিদায়
    টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে অভিষেকে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া ব্রুস টেইলর আর নেই। ৭৭ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন অনন্য এই রেকর্ডধারী নিউ জিল্যান্ডের সাবেক অলরাউন্ডার।
  • তবুও টি-টোয়েন্টিতে নেই স্মিথ-ওয়ার্নার
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ স্থগিতের প্রভাব পড়ছে না অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে। নিউ জিল্যান্ড সফরে আগের ঘোষিত দলটির উপরই আস্থা রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
  • অস্ট্রেলিয়ার দ. আফ্রিকা সফর স্থগিত, ফাইনালে নিউ জিল্যান্ড
    করোনাভাইরাস শঙ্কায় আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। তাই স্থগিত করা হয়েছে দুই দলের টেস্ট সিরিজ। এর প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। এই প্রতিযোগিতার প্রথম আসরের ফাইনালে জায়গা নিশ্চিত হয়ে গেছে নিউ জিল্যান্ডের। কিউইদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
  • ব্যাটিং তাণ্ডবে ডিভাইনের রেকর্ড গড়া সেঞ্চুরি
    জয়ের লক্ষ্য ১২৯, সেখানে এক ব্যাটার একাই করে ফেললেন ১০৮! অবিশ্বাস্য এই ইনিংস উপহার দিলেন সোফি ডিভাইন। মেয়েদের ক্রিকেটের সেরা তারকাদের একজন নিউ জিল্যান্ডের এই ব্যাটার রেকর্ড গড়লেন ৩৬ বলের বিধ্বংসী সেঞ্চুরিতে।
  • ‘শার্প গ্লাভম্যান’ জন ওয়ার্ড আর নেই
    চোট পাওয়া আঙুলকে রক্ষা করতে গ্লাভসের মধ্যে তামার পাইপ লাগিয়ে মাঠে নেমে পড়া জন ওয়ার্ড আর নেই। ৮৩ বছর বয়সে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নিউ জিল্যান্ডের সাবেক এই উইকেটকিপার।
  • নতুন উচ্চতায় উইলিয়ামসন, কোহলিকে ছাড়িয়ে স্মিথ
    এক নম্বর হওয়ার পর লড়াই নিজেকে ছাড়িয়ে যাওয়ার। সেখানে এবার কেন উইলিয়ামসন পা রাখলেন নতুন চূড়ায়। নিউ জিল্যান্ড অধিনায়ক ও স্টাইলিশ এই ব্যাটসম্যান অর্জন করলেন নিজের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। তার পিছু ছুটে শীর্ষস্থান পুনরুদ্ধারের চ্যালেঞ্জে এক ধাপ এগোলেন স্টিভেন স্মিথ। বিরাট কোহলিকে তিনে নামিয়ে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে স্মিথ নিজেকে তুলে নিলেন দুইয়ে।
  • চলে গেলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার
    নিউ জিল্যান্ডের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার অ্যালান বার্জেস আর নেই। মঙ্গলবার রাতে ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
  • প্রথমবার টেস্টের এক নম্বর দল নিউ জিল্যান্ড
    পাকিস্তানের শেষ উইকেট পড়তেই ধারাভাষ্যকার সাইমন ডুল বলে উঠলেন, “বিশাল জয়ে টেস্টের বিশ্বসেরা নিউ জিল্যান্ড… ইতিহাসে প্রথমবার!” নিজেদের সুদীর্ঘ ইতিহাসে আগের কোনো দল যা পারেনি, দুর্দান্ত ধারাবাহিকতায় সেটিই করে দেখাল কেন উইলিয়ামসনের দল। প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর হওয়ার স্বাদ পেল কিউইরা।
  • জেমিসনের ১১ উইকেটে বিধ্বস্ত পাকিস্তান
    দুই দিকেই সুইং, ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার সৌজন্যে পাওয়া বাড়তি বাউন্স আর দুর্দান্ত লাইন-লেংথ, সব মিলিয়ে কাইল জেমিসন যেন ব্যাটসম্যানদের দুঃস্বপ্ন! প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাকিস্তানি ব্যাটসম্যানদের নাকাল করে ছাড়লেন এই পেসার। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে নিউ জিল্যান্ড নিশ্চিত করল প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা।
  • উইলিয়ামসনের প্রতি মিচেলের কৃতজ্ঞতা
    চা-বিরতির সময় ড্যারিল মিচেল শুনেছিলেন, মাইলফলকে পৌঁছাতে দুই ওভার পাচ্ছেন। সেঞ্চুরি পেতে ওইটুকু সময়ে তুলতে হবে ৩১ রান। পারেননি তিনি। ভেবেছিলেন, এখনই হয়তো ফিরে যেতে ডাকবেন অধিনায়ক। তবে তা করেননি কেন উইলিয়ামসন, পরিকল্পনার বাইরে গিয়ে সময় দেন মিচেলকে। এজন্য অধিনায়কের প্রতি কৃতজ্ঞ এই পেস বোলিং অলরাউন্ডার।
  • উইলিয়ামসনের রেকর্ড ডাবল সেঞ্চুরি, নিকোলস-মিচেলের সেঞ্চুরি
    ক্রাইস্টচার্চে বৃষ্টি এলো, থেমেও গেল। কেন উইলিয়ামসনের ব্যাটে রানের বর্ষণে কোনো থামাথামি নেই। রেকর্ডের মালা গেঁথে কিউই অধিনায়ক উপহার দিলেন আরও একটি ডাবল সেঞ্চুরি। সঙ্গে হেনরি নিকোলসের দেড়শ, রেকর্ড গড়া জুটি আর ড্যারিল মিচেলের প্রথম টেস্ট সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে রান উৎসবে মাতল নিউ জিল্যান্ড।
  • রান উৎসবে উইলিয়ামসনের সেঞ্চুরির হ্যাটট্রিক
    আগের টেস্টের সেঞ্চুরিতে নিশ্চিত হয়েছিল এক নম্বরে ওঠা। কেন উইলিয়ামসন এবার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা উদযাপন করলেন আরেকটি দুর্দান্ত সেঞ্চুরিতে। নতুন বছর, নতুন দশকে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম সেঞ্চুরি এলো নিউ জিল্যান্ড অধিনায়কের ব্যাট থেকে। হেনরি নিকোলসের সঙ্গে তার দুইশ ছাড়ানো জুটি দলকে নিয়ে গেল শক্ত অবস্থানে।
  • জেমিসনের ৫ উইকেট, আজহারের ৭ রানের আক্ষেপ
    টসের সময় কেন উইলিয়ামসন বললেন, “উইকেট সবুজাভ, তবে এর চেয়েও সবুজ উইকেটে এখানে খেলেছি আমরা।” পিচ রিপোর্টে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের পর্যবেক্ষণ, “ব্যাটসম্যানরা সাহসী হলে এখানে রান পাবে।” নিউ জিল্যান্ডের বর্তমান ও সাবেক অধিনায়কের কথার প্রতিফলন পড়ল দিনের খেলায়ও। ব্যাট-বলে লড়াই জমল তুমুল। তাতে কাইল জেমিসন আরেকবার ৫ উইকেটের স্বাদ পেলেও আজহার আলি দারুণ খেলার পর পুড়লেন ৭ রানের আক্ষেপে।
  • ওয়্যাগনারের বিদায়ে সুযোগ এলো হেনরির
    পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে ফিরেছেন ম্যাট হেনরি। নিল ওয়্যাগনার ছিটকে পড়ায় এক বছর পর দেশের হয়ে খেলার সুযোগ এই পেসারের সামনে।
  • স্মিথ-কোহলিকে টপকে উইলিয়ামসন নিজেই অবাক
    র‍্যাঙ্কিং শীর্ষে স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির ৫ বছরের রাজত্বের অবসান ঘটাতে পেরে কেন উইলিয়ামসন চমকে দিয়েছেন নিজেকেই। অর্জনে আকাশ ছুঁলেও যথারীতি তিনি পা রাখছেন মাটিতে। বরাবরের বিনয়ী নিউ জিল্যান্ড অধিনায়কের কাছে দলের জন্য অবদান রাখতে পারাই ব্যক্তিগত স্বীকৃতির চেয়ে বড়।
  • অবশেষে ক্ষান্ত হলেন ‘পাগলাটে’ ওয়্যাগনার
    পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের চোখে নিল ওয়্যাগনার একদম পাগল। নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন মনে করিয়ে দিচ্ছেন এই পেসারের বিশাল হৃদয়ের কথা। কোচ গ্যারি স্টেড তাকে বলছেন অসাধারণ। ওয়্যাগনার নিজে বলছেন, স্ট্রেচারে করে বিদায় নিতে না হলে তিনি মাঠ ছাড়বেন না। তবে চোটের কাছে আপাতত বশ মানতেই হলো কিউই বাঁহাতি পেসারকে।
  • বছর শেষে এক নম্বর উইলিয়ামসন
    গত ৫ বছর ধরে এক নম্বরের দ্বৈরথে ছিলেন কেবল স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি। এবার তাদের দুজনকে পেছনে ফেলতে পারলেন কেন উইলিয়ামসন। পাকিস্তানের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টের অসাধারণ সেঞ্চুরিতে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে বছর শেষ করলেন নিউ জিল্যান্ড অধিনায়ক।