• অনেক ফেভারিটের লড়াইয়ে রোমাঞ্চিত ওয়ার্ন
    শক্তি-সামর্থ্যে ধারেকাছের দল আছে বেশ কয়েকটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে তাই অনেক দলকেই শিরোপার দাবিদার মনে করছেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার অবশ্য কিছুটা এগিয়ে রাখছেন ভারত-ইংল্যান্ডকে। তবে জমজমাট লড়াইয়ে শেষ পর্যন্ত সেরা হবে কে, সেই রোমাঞ্চে ডুবে আছেন তিনি।
  • অ্যাশেজের আশা মিইয়ে যাওয়ায় অবসরে প্যাটিনসন
    ঘরের মাঠে আসছে অ্যাশেজে ফিরতে শেষ একটা চেষ্টা করতে চেয়েছিলেন জেমস প্যাটিনসন। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট খেলে প্রস্তুতি নেওয়ার পরিকল্পনাও ঠিক করে রেখেছিলেন তিনি। কিন্তু চোট তাকে মাঠেই নামতে দিচ্ছে না। সময়মতো তৈরি হতে পারবেন না বুঝতে পেরে অস্ট্রেলিয়ান এই পেসার বিদায়ই বলে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে।
  • ‘ওয়ার্নারের সামর্থ্য নিয়ে সংশয় প্রকাশ হবে চরম ভুল’
    ব্যাট হাতে ব্যর্থতা যেন পিছুই ছাড়ছে না ডেভিড ওয়ার্নারের। আইপিএলের বাজে ফর্ম তিনি ঝেড়ে ফেলতে পারলেন না টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও। অবশ্য সতীর্থের রান খরা নিয়ে চিন্তিত নন গ্লেন ম্যাক্সওয়েল। তার বিশ্বাস, টুর্নামেন্টের মূল পর্বে ওয়ার্নার ঠিকই দুর্দান্ত করবেন।
  • অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই
    কোনো ব্যাটসম্যানই ৪০ পর্যন্ত যেতে পারলেন না। তবে লড়াইটা জমল তুমুল। শেষ দিকের কঠিন সমীকরণ মেলাল অস্ট্রেলিয়া। নিউ জিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করল অ্যারন ফিঞ্চের দল।
  • অস্ট্রেলিয়ার নতুন নির্বাচক হলেন টনি ডোডেমাইড
    অস্ট্রেলিয়ার নতুন নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অলরাউন্ডার টনি ডোডেমাইড। সাবেক নির্বাচক ট্রেভর হন্সের স্থলাভিষিক্ত হলেন তিনি।
  • স্মিথের ‘৩৬০ ডিগ্রি’ সামর্থ্যে ফিঞ্চের আস্থা
    গায়ের জোরে বল মাঠের বাইরে পাঠানোর মতো পাওয়ার-হিটার না হতে পারেন স্টিভেন স্মিথ; তবে তার ব্যাটিং কৌশল দারুণ। সঙ্গে মাঠের চারপাশে খেলার অসাধারণ দক্ষতা। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ আশাবাদী, কার্যকর কৌশল আর দারুণ সব দক্ষতা দিয়েই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে বড় প্রভাব রাখবেন স্মিথ।
  • স্মিথের উইকেটে অ্যান্ডারসনের চোখ
    এবারের ইংলিশ গ্রীষ্মে বিরাট কোহলির সঙ্গে জেমস অ্যান্ডাসনের লড়াই জমেছিল তুমুল। অপেক্ষা এখন অস্ট্রেলিয়ান গ্রীষ্মের, অ্যাশেজ পুনরুদ্ধারের অভিযানে যেখানে লড়বে ইংল্যান্ড। সেখানেও লড়াইয়ের ভেতর আরেকটি লড়াইয়ের দিকে তাকিয়ে অ্যান্ডারসন। স্টিভেন স্মিথকে এবার দাঁড়াতে দিতে চান না টেস্ট ইতিহাসের সফলতম পেসার।
  • কারণ না জানিয়ে বাদ দেওয়ায় কষ্ট লেগেছে ওয়ার্নারের
    সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দারুণ সফল ডেভিড ওয়ার্নার। আইপিএলে দলটির সর্বোচ্চ রান বাঁহাতি এই ওপেনারের। তার নেতৃত্বেই প্রথম ও সবশেষ শিরোপা জিতেছে হায়দরাবাদ। এবার সময়টা অবশ্য ভালো কাটেনি। নেতৃত্ব হারানোর পর একাদশেও জায়গা হারান তিনি। সেই হতাশা তো আছেই, তবে অস্ট্রেলিয়ান তারকার বেশি খারাপ লেগেছে নেতৃত্ব বা দল থেকে তাকে বাদ দেওয়ার কারণ না জানানোয়।
  • বিশ্বকাপের আগে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধানের পদত্যাগ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর মাত্র দিন কয়েক বাকি। এর মাঝেই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডে এলো বড় পরিবর্তন। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন আর্ল এডিংস।
  • বিধ্বংসী ডাবল সেঞ্চুরিতে নিজের রেকর্ড ভাঙলেন হেড
    রেকর্ডের চূড়ায় আগে থেকেই ছিলেন ট্রাভিস হেড। সেখানে আরও একবার লেখা হয় গেল তার নাম। লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে গেলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • টেস্ট ক্রিকেটে চোখ রেখে বিশ্বকাপে মার্শ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে অস্ট্রেলিয়ার নির্বাচকদের নজর কাড়তে চান মিচেল মার্শ। ব্যাট হাতে দারুণ কিছু করে ফিরতে চান টেস্ট দলে।
  • শর্তসাপেক্ষে অস্ট্রেলিয়া সফরে যেতে রাজি ইংল্যান্ড
    এবারের অ্যাশেজ নিয়ে শঙ্কার মেঘ কেটে গেছে অনেকটা। ইংল্যান্ড দলকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার অনুমতি দিয়েছে ইংল্যান্ডের বোর্ড সদস্যরা। তবে কিছুটা অনিশ্চয়তা এখনও আছে। গুরুত্বপূর্ণ কিছু শর্ত পূরণ করা হলেই সফরে যাবে ইংল্যান্ড।
  • ফর্মহীন ওয়ার্নারই বিশ্বকাপে ফিঞ্চের সঙ্গী
    হাসছে না ব্যাট, পাচ্ছেন না রানের দেখা। আইপিএলে যে ফ্র্যাঞ্চাইজির অবিচ্ছেদ্য অংশ ছিলেন ডেভিড ওয়ার্নার, সেই সানরাইজার্স হায়দরাবাদের একাদশ থেকেও পড়েছেন বাদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাঁহাতি ব্যাটসম্যানের এমন ফর্মহীনতা অবশ্য ভাবাচ্ছে না অ্যারন ফিঞ্চকে। অস্ট্রেলিয়া অধিনায়ক জানিয়ে দিলেন, আসছে বৈশ্বিক টুর্নামেন্টে ওয়ার্নারই হবেন তার ওপেনিং সঙ্গী।
  • এলিস পেরির অনন্য ডাবল
    অফ স্টাম্পের বেশ বাইরের বল কাভারে ড্রাইভ করতে চেয়েছিলেন পুজা ভাস্ত্রাকর। ব্যাটের বাইরের কানা নিয়ে গালিতে যাওয়া বল বাঁ দিকে ঝাপিয়ে এক হাতে দুর্দান্ত ক্যাচ নিলেন বেথ মুনি। উল্লাসে মাতলেন এলিস পেরি। মেয়েদের ক্রিকেটে অনন্য এক কীর্তি গড়ে ফেললেন পেস বোলিং এই অলরাউন্ডার।
  • রুট আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই: পেইন
    অস্ট্রেলিয়ার কঠোর কোয়ারেন্টিন নিয়মের কারণে আগামী অ্যাশেজ সিরিজ নিয়ে ধোঁয়াশা চলছে বেশ কিছুদিন ধরে। ইংল্যান্ডের শীর্ষ সারির ক্রিকেটারদের সিরিজটিতে খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন পরিষ্কার জানিয়ে দিলেন, নির্দিষ্ট কেউ আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই।
  • এবারের আইপিএলে ‘আর দেখা যাবে না’ ওয়ার্নারকে
    সানরাইজার্স হায়দরাবাদ মানেই ডেভিড ওয়ার্নার, সম্পর্কটা হয়ে উঠেছিল এমন। অথচ বাজে ফর্মে এখন একাদশেই জায়গা হয় না তার। রাজস্থান রয়্যালসের বিপক্ষে তো দলের সঙ্গে মাঠেই ছিলেন না বিস্ফোরক ব্যাটসম্যান। ২০১৪ সাল থেকে দলটিতে খেলা এই অস্ট্রেলিয়ান জানালেন, সামনের ম্যাচগুলোতেও তাকে দেখা যাবে না স্টেডিয়ামে।
  • অস্ট্রেলিয়ার ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা থামাল ভারত
    আগের ম্যাচে আশা জাগিয়েও পারেনি ভারতের মেয়েরা। পরের ম্যাচে সুযোগ হাতছাড়া করেনি তারা। অস্ট্রেলিয়ার মেয়েদের মনে করিয়ে দিয়েছে ভুলতে বসা স্বাদ। মিতালি রাজের দল থামিয়েছে তাদের ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা।
  • পাকিস্তান ও বাংলাদেশকে ‘না বলে দেওয়া সহজ’
    নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিল করায় নিরাপত্তা হুমকিই কি মূল কারণ? উসমান খাওয়াজা তা মনে করেন না। অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান বলছেন, সব ছাপিয়ে অর্থটাই হয়ে উঠছে মুখ্য। তার মতে, পাকিস্তান ও বাংলাদেশের মতো দেশগুলোকে সহজে ‘না’ বলে দেওয়া গেলেও ভারতের ক্ষেত্রে দেখা যায় উল্টো চিত্র।
  • শুধু ছক্কার ঝড়ে হাত পাকাচ্ছেন মার্শ
    বল আসছে, মিচেল মার্শ উড়িয়ে মারছেন। একটির পর একটি। দিনের পর দিন। এভাবেই চলছে। নিজের সাম্প্রতিক ব্যাটিং সাফল্যের পেছনে এই অনুশীলনকেই কৃতিত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। অনুশীলনে ছক্কার পর ছক্কা মেরেই মাঠে গাঁথছেন তিনি রানের মালা।
  • আইপিএলের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চান ম্যাক্সওয়েল
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলে খেলার অভিজ্ঞতা দারুণ কাজে লাগবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। কদিন বাদে শুরু হতে যাওয়া আইপিএলের দ্বিতীয় ভাগে খেলবেন অস্ট্রেলিয়ার আরও অনেকে। এই কন্ডিশনে খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিশ্বকাপে দারুণ কিছু করা সম্ভব বলেও বিশ্বাস ম্যাক্সওয়েলের।
  • ‘বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে আটকানো কঠিন হবে’
    বিশ্বকাপ রেকর্ড হতাশাজনক। এই বছরের পারফরম্যান্স যাচ্ছেতাই। তবু আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সম্ভাবনা নিয়ে দারুণ আশাবাদী গ্লেন ম্যাক্সওয়েল। আগ্রাসী এই ব্যাটসম্যানের মতে, ম্যাচ জেতানোর মতো ক্রিকেটার দিয়ে ঠাসা তাদের দল।
  • ঘাড়ের যন্ত্রণায় পেইনের অস্ত্রোপচার
    অস্ট্রেলিয়ান মৌসুম শুরুর আগেই শল্যবিদের শরণাপন্ন হতে হচ্ছে টিম পেইনকে। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের ঘাড়ের নার্ভের সমস্যায় অস্ত্রোপচার ছাড়া আর চলছেই না। তাতে আগামী অ্যাশেজের শুরু থেকে তাকে পাওয়া নিয়ে জাগছে শঙ্কা। পেইন যদিও আশাবাদী, অ্যাশেজের আগেই পুরো ফিট হয়ে উঠবেন তিনি।
  • পাকিস্তানের কোচিং স্টাফে হেইডেন-ফিল্যান্ডার
    টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে কোচিং স্টাফে নতুন দুই সদস্যকে যোগ করেছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভার্নন ফিল্যান্ডারকে আসছে বৈশ্বিক টুর্নামেন্টের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • মেয়েদের ক্রিকেট নিয়ে তালেবানের অবস্থানে অনিশ্চয়তায় আফগানিস্তানের টেস্ট
    অস্ট্রেলিয়ায় আফগানিস্তানের ঐতিহাসিক প্রথম টেস্ট এখন অনিশ্চয়তায় ঝুলছে। ‘সবার জন্য খেলা’ নীতিতে বিশ্বাসী ক্রিকেট অস্ট্রেলিয়া পরিষ্কার জানিয়ে দিয়েছে, তালেবান সরকার আফগানিস্তানে মেয়েদের ক্রিকেট সমর্থন না করলে আফগানদের ছেলেদের দলের সঙ্গেও নিজ দেশে টেস্ট খেলবে না তারা।
  • ওয়ার্নের চোখে বিশ্বের সেরা দল ভারত
    দেশে কিংবা দেশের বাইরে, টেস্টে এখন দুর্দান্ত এক দল ভারত। কন্ডিশন যা-ই থাকুক, জয়ের পথ তারা খুঁজে নেয়। প্রতিকূল পরিস্থিতিতে ঘুরে দাঁড়িয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়ার সামর্থ্য রাখে। দারুণ ছন্দে থাকা দলটি মন জয় করে নিয়েছে শেন ওয়ার্নের। কিংবদন্তি এই লেগ স্পিনারের মতে, বিরাট কোহলির দলই এখন বিশ্বের সেরা।
  • অস্ট্রেলিয়ার পোলার্ড-ধোনি-পান্ডিয়া খুঁজছেন পন্টিং
    দলে তারকার অভাব নেই। টি-টোয়েন্টির দাবি মেটানোর মতো ব্যাটসম্যানও কম নেই। কাগজে-কলমে দল দারুণ শক্তিশালী। কিন্তু অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে একটি জায়গায় বড় ঘাটতি দেখছেন রিকি পন্টিং। দলে নেই শেষ দিকে ঝড় তোলা কিংবা কার্যকর হওয়ার মতো কোনো ব্যাটসম্যান। দুটি ওয়ানডে বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, টি-টোয়েন্টি বিশ্বকাপে এই খামতিই ভোগাতে পারে অস্ট্রেলিয়াকে।
  • ইংল্যান্ড নয়, ইংলিসের ‘ঘর’ এখন অস্ট্রেলিয়া
    জন্ম, বেড়ে ওঠা ও ক্রিকেটের পাঠ শুরু ইংল্যান্ডে। কিন্তু সময়ের পরিক্রমায় জশ ইংলিস এখন আর ইংলিশ নন, একজন অস্ট্রেলিয়ান। টি-টোয়েন্টি বিশ্বকাপের অস্ট্রেলিয়া দলে ঠাঁই হয়েছে তার। যদিও ইংল্যান্ডে তার শেকড় এবং এখনও ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে তিনি নিয়মিত মুখ, তবু দ্বৈত সত্ত্বার কোনো টানাপোড়েন নিজের ভেতরে নেই তার। এই কিপার-ব্যাটসম্যান জানিয়ে দিলেন, অস্ট্রেলিয়াই তার আপন হয়ে থাকবে আজীবন।
  • কামিন্সকে পাচ্ছে না কলকাতা, রিচার্ডসনকে পাঞ্জাব
    আইপিএলের বাকি অংশ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন কয়েকজন ক্রিকেটার। সেই তালিকায় এবার যুক্ত হলো অস্ট্রেলিয়ার দুই পেসারের নাম। কলকাতা নাইট রাইডার্স পাচ্ছে না প্যাট কামিন্সকে। পাঞ্জাব কিংসের জার্সিতে দেখা যাবে না জাই রিচার্ডসনকে।
  • ২২ গজের সঙ্গীর হয়ে বাইরেও ব্যাট করলেন হেইডেন
    ক্রিকেট মাঠে অনেক লড়াইয়ের সহযোদ্ধা দুজন। ম্যাচের পর ম্যাচ দুজন মিলে অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন দুর্দান্ত শুরু। কাঁধে কাঁধ মিলিয়ে গুঁড়িয়েছেন প্রতিপক্ষের বোলিং। দুজনের জুটি হয়ে আছে কিংবদন্তি। সময়ের পালায় এখন আর ২২ গজের সঙ্গী নন জাস্টিন ল্যাঙ্গার ও ম্যাথু হেইডেন। তবে আজ যখন ল্যাঙ্গারের কিছুটা দুঃসময়, ঠিকই তাকে সঙ্গ দিলেন হেইডেন। সাবেক এই অস্ট্রেলিয়ান ওপেনার তার ব্যাটিংয়ের মতোই আক্রমণাত্মক ভাষায় উড়িয়ে দিলেন ল্যাঙ্গারের সমালোচকদের।
  • জরুরি সভার পর শান্তির পতাকা ওড়ালেন পেইন
    মাঠে আপাতত খেলা নেই অস্ট্রেলিয়ার। তবে মাঠের বাইরের খেলায় উত্তাল ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট। চলছিল বিতর্কের ঝড়। অবস্থা বুঝে জরুরি ব্যবস্থা নিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার বড় কর্তারা। তাতে আপাতত ঝড়ো হাওয়া থামার ইঙ্গিত। টেস্ট অধিনায়ক টিম পেইন জানিয়ে দিলেন, তাদের সবাইকে পাশে পাবেন কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • বাংলাদেশে হ্যাটট্রিক করা এলিস এবার আইপিএলে
    মানুষের জীবনের মোড় কখনও কখনও কত দ্রুতই না বদলে যায়! রিজার্ভ ক্রিকেটার হিসেবে এই মাসের বাংলাদেশ সফরে এসেছিলেন ন্যাথান এলিস। সেখান থেকে মূল স্কোয়াডে ঢোকা, একাদশে জায়গা পাওয়া, অভিষেকে হ্যাটট্রিকের ইতিহাস, দেশে ফেরার কদিন পর বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া অতিরিক্ত হিসেবে, সুসময়ের হাওয়ায় এমনিতেই আন্দোলিত ছিলেন এলিস। এবার এই অস্ট্রেলিয়ান পেসার দল পেয়ে গেলেন আইপিএলে।
  • অস্ট্রেলিয়া এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে, বিশ্বাস পন্টিংয়ের
    ওয়ানডে ক্রিকেটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন তারা; কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরার স্বাদ এখনও পায়নি। তবে বেশ কজন তরুণ সম্ভাবনাময় ক্রিকেটারদের নিয়ে গড়া দলটি এবার অস্ট্রেলিয়ার অধরা টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতাতে পারবে বলে বিশ্বাস দেশটির সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের।
  • ইংল্যান্ডে ঝড় তুলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে ইংলিস
    বেশ কিছুদিন ধরেই জাতীয় দলের দুয়ারে কড়া নাড়ছিলেন জশ ইংলিস। সেই দুয়ার খুলে গেল বিশ্বকাপ দিয়ে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়ে গেলেন সাম্প্রতিক সময়ে তুমুল আলোচিত এই আগ্রাসী কিপার-ব্যাটসম্যান।
  • ‘অবিশ্বাস্য কাজ করেছেন ল্যাঙ্গার’
    মাঠে ও মাঠের বাইরে সময়টা মোটেও ভালো যাচ্ছে না অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারের। বছরের শুরু থেকেই খেলোয়াড়দের সাথে তার সম্পর্ক নিয়ে চলছে কাটাঁছেড়া। ওদিকে মাঠেও দল ভুগছে ধারাবাহিকতার অভাবে। সব মিলিয়ে ল্যাঙ্গার এই পদের যোগ্য ব্যক্তি কিনা, সেই প্রশ্ন উঠেছে বারবার। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি জানালেন, তারা ভরসা রাখছেন ল্যাঙ্গার ওপরই।
  • আইপিএলে ফেরার অনুমতি পেলেন ওয়ার্নার-স্মিথরা
    অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট মৌসুম শুরু হবে সামনেই। আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের আলোচনাও চলছিল। আইপিএলে অস্ট্রেলিয়ানদের ফেরা নিয়ে তাই সংশয় ছিল খানিকটা। তবে সেই অনিশ্চয়তা কেটে গেছে। আইপিএলে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের এই টুর্নামেন্টে খেলার অনুমতি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
  • বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভোগান্তির কারণ দেখালেন পন্টিং
    বাংলাদেশ সফরের ভরাডুবি শক্তভাবেই আঁচড় কেটেছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। সফর শেষের কদিন পরও রয়ে গেছে রেশ। চলছে কারণ অনুসন্ধান। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ও অধিনায়ক রিকি পন্টিংয়ের মতে, কন্ডিশন সম্পর্কে সম্যক ধারণা না থাকা ও স্কিলের ঘাটতি মিলিয়ে শোচনীয় এই পরাজয় অস্ট্রেলিয়ার।
  • বিশ্বকাপের আগেই ফিঞ্চের ফেরার প্রত্যাশা
    অ্যারন ফিঞ্চের হাঁটুর অস্ত্রোপচার সফল হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নিজেদের সীমিত ওভার ক্রিকেটের অধিনায়ক সেরে উঠবেন বলে আশা করছে অস্ট্রেলিয়া।
  • ‘স্পিন খেলার শিক্ষা’ নিয়ে ফিরে গেলেন ওয়েডরা
    ইতিবাচক কিছু খুব বেশি নেই। হতাশা আছে অনেক। আর আছে শিক্ষা। বাংলাদেশ সফরে স্পিন বোলিং সামলানোর শিক্ষা অনেক হয়েছে বলে মনে করেন ম্যাথু ওয়েড। এই সফরের অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, এবারের অভিজ্ঞতা কাজে লাগবে ভবিষ্যতে।
  • বাংলাদেশের স্বপ্নময় আর অস্ট্রেলিয়ার দুঃস্বপ্নের সিরিজ
    যত দ্রুত সম্ভব, হয়তো বাংলাদেশ সফরের কথা ভুলে যেতে চাইবেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। সিরিজ যেমন কেটেছে, তাতে এটা স্বাভাবিকই। কিন্তু চাইলেও তো সব মুছে দেওয়া যায় না, এই সিরিজের অনেক কিছুই যেমন রেকর্ডের পাতায় জায়গা করে নিয়েছে। সেগুলো তাদের জন্য যেমন অনাকাঙ্ক্ষিত, তেমন বিব্রতকর।
  • হতাশার সফর শেষে দেশের পথে অস্ট্রেলিয়া
    ব্যাগ কিছু সঙ্গে নিয়েই মাঠে এসেছিলেন অস্ট্রেলিয়ানরা। বাকিগুলো হোটেল থেকে নেওয়া হয়েছে বিমানবন্দরে। শেষ টি-টোয়েন্টি খেলে আর হোটেলে ফেরেননি তারা। মাঠ থেকেই সরাসরি গন্তব্য বিমানবন্দর। সেখান থেকে রাত একটায় চার্টার্ড ফ্লাইটে দেশের পথে উড়াল দেওয়ার কথা অস্ট্রেলিয়া দলের।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ স্মরণীয় সিরিজ
    বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই সিরিজ আলাদা জায়গা পেয়ে আছে আগেই। শেষ ম্যাচে নিশ্চিত হয়ে গেল, অস্ট্রেলিয়াও এই সিরিজ সহজে ভুলবে না! হতাশার সফরে তাদের শেষটা হলো বিভীষিকার মতো। বিশ্ব ক্রিকেটের প্রতাপশালী দলটি গুটিয়ে গেল টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে। দাপুটে জয়ে বাংলাদেশ সমাপ্তি টানল অবিস্মরণীয় এক সিরিজের।
  • আফগানদের বোলিং কোচ শন টেইট
    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোচিং স্টাফে শন টেইটকে যোগ করেছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার দায়িত্ব পালন করবেন দলটির বোলিং কোচ হিসেবে।
  • অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে জিতল বাংলাদেশ
    মিলিত চেষ্টায় লড়াই করার মতো একটা সংগ্রহ এনে দিয়েছিলেন ব্যাটসম্যানরা। সেটাকে যথেষ্টর বেশি প্রমাণ করলেন বোলাররা। নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না অস্ট্রেলিয়া। নিজেদের ইতিহাসে সর্বনিম্ন রানে গুটিয়ে গিয়ে বড় ব্যবধানে হেরেছে সফরকারীরা। ব্যাট-বলে-ফিল্ডিংয়ে নিজেদের মেলে ধরে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ।
  • ৪-১ নাকি ৩-২?
    ‘শেষ ভালো যার, সব ভালো তার’, চিরায়ত এই প্রবাদ আদতে সত্যি নয় সবসময়। এই যেমন অস্ট্রেলিয়া, সিরিজ হেরে বসে আছে আগেই। শেষ ম্যাচ জিতলেও পাল্টাবে না সিরিজের ভাগ্য। তবে ‘ভালো’ দিয়ে শেষ করতে পারলে প্রাপ্তি কম নেই। স্বস্তি কিছুটা মেলে, সঙ্গী হয় আত্মবিশ্বাস। সিরিজের সামগ্রিক ফলাফলেও পড়ে প্রভাব। সিরিজ জয়ী বাংলাদেশ আর সিরিজ হেরে যাওয়া অস্ট্রেলিয়া নামবে সেই শেষের ভালোর অভিযানে।
  • ‘মিরপুরে ১২০ রান মানে অন্য কোথাও ১৯০’
    বাংলাদেশ-অস্ট্রেলিয়ার সিরিজ জুড়ে আলোচনায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট। এই মন্থর, টার্নিং উইকেটে বাংলাদেশ খেলে অভ্যস্ত। প্রথম তিন ম্যাচ জিতে সিরিজও জিতে নিয়েছে তারা। অস্ট্রেলিয়ান ব্যাটিং সেখানে ধুঁকছে। সিরিজের সবচেয়ে ঝড়ো ইনিংসটি উপহার দিয়েছেন যিনি, সেই ড্যানিয়েল ক্রিস্টিয়ানও বলছেন, এত কঠিন উইকেট তিনি জীবনে দেখেননি।
  • মুস্তাফিজ যেন ‘গতিময় রশিদ খান’
    মুস্তাফিজুর রহমানকে পেসার হিসেবে খেলতে হবে নাকি জোরের ওপর বল করা বাঁহাতি স্পিনার? অস্ট্রেলিয়ানরা পুরোপুরি বিভ্রান্ত। সিরিজের চার ম্যাচ পেরিয়ে গেছে, এই ধাঁধার কোনো সমাধান তারা বের করতে পারেনি। ড্যানিয়েল ক্রিস্টিয়ান অবশ্য তুলনীয় কিছু একটা বের করতে পেরেছেন। চতুর্থ টি-টোয়েন্টিতে ঝড় তোলা এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের মতে, রশিদ খান দ্রুতগতিতে লেগ স্পিন করলে যেমন হবে, মুস্তাফিজের বোলিং অনেকটাই তেমন।
  • দারুণ লড়াই করেও পারল না বাংলাদেশ
    ব্যাটিং ব্যর্থতায় পুঁজি কেবল ১০৪ রানের। এর মধ্যেও সাকিব আল হাসান রান বিলিয়ে গেলেন অকাতরে। তবুও সহজে হার মানেনি বাংলাদেশ। লড়াই করে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে মাহমুদউল্লাহর দল।
  • এলিসের হ্যাটট্রিকের প্রেরণায় জয়ের আশায় অস্ট্রেলিয়া
    ৩.৩ ওভারে ৩৪ রান দিয়ে কোনো উইকেট নেই। যে কোনো মানদণ্ডেই খরুচে বোলিং। চলতি সিরিজের উইকেটে তো মহাখরুচে। অভিষেকটা ভুলে যাওয়ার মতোই হচ্ছিল ন্যাথান এলিসের। শেষ তিন বলেই তা হয়ে গেল স্মরণীয়! টানা তিন উইকেটে গড়লেন তিনি অভিষেকে হ্যাটট্রিকের ইতিহাস। এলিসের এই ঘুরে দাঁড়ানো থেকেই এখন বাংলাদেশের বিপক্ষে সিরিজে প্রাপ্তির প্রেরণা খুঁজছে অস্ট্রেলিয়া।
  • বাংলাদেশের সাফল্যের গল্প, অস্ট্রেলিয়ার নিদারুণ ব্যর্থতা
    কদিন আগেও ব্যবধান ছিল ৪-০। সেটা এখন হয়ে গেছে ৪-৩। সাফল্যের দারুণ সব গল্প লিখে অর্জনের পাতা সমৃদ্ধ করছে বাংলাদেশ। নিদারুণ ব্যর্থতায় বিব্রতকর অভিজ্ঞতা হচ্ছে অস্ট্রেলিয়ার।
  • রোমাঞ্চকর জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ‘প্রথম’
    চার ওভারে নেই কোনো উইকেট। তবুও তিনিই নায়ক, মুস্তাফিজুর রহমান। তার অসাধারণ ওভারগুলোই গড়ে দিল ব্যবধান। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের কাঁটা ঘুরিয়ে দিলেন বাংলাদেশের দিকে। নখকামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে দল পেল অনির্বচনীয় স্বাদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সিরিজ জয়!
  • অভিষেকেই হ্যাটট্রিকে এলিসের ইতিহাস
    রাইলি মেরিডিথ থাকলে হয়তো স্কোয়াডেই আসতেন না, খেলা তো আরও পরের কথা। সতীর্থ পেসারের চোটে রিজার্ভ থেকে মূল দলে চলে আসেন ন্যাথান এলিস। সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে সুযোগ পেয়ে গেলেন একাদশে এবং মাঠে নেমেই গড়লেন অনন্য কীর্তি। পরপর তিন বলে উইকেট নিয়ে খুললেন রেকর্ডবইয়ের নতুন একটি পাতা। টি-টোয়েন্টিতে অভিষেকে প্রথম হ্যাটট্রিক!
  • ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে অস্ট্রেলিয়া
    পাঁচ ম্যাচ সিরিজের ফয়সালা হয়ে যেতে পারে প্রথম তিন ম্যাচেই!  দুই ম্যাচ হেরে অস্ট্রেলিয়া এখন সিরিজ হারার দুয়ারে। জয়ের পথ খুঁজে তারা দিশাহারা। অধিনায়ক ম্যাথু ওয়েডের আশা, সিরিজ বাঁচানোর লড়াইয়ে অন্তত ঠিকঠাক কিছু করতে পারবেন তারা।
  • আইপিএল আর মিরপুরের মুস্তাফিজের পার্থক্য বুঝছে অস্ট্রেলিয়া
    আইপিএলে মুস্তাফিজুর রহমানের স্মরণীয় অভিষেক মৌসুমে এক দলেই খেলেছেন মোইজেস হেনরিকেস। অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার পরেও আইপিএলে দেখেছেন বাংলাদেশের বাঁহাতি পেসারকে। কিন্তু সেই মুস্তাফিজ আর এবারের সিরিজের মুস্তাফিজকে মেলাতেই পারছেন না হেনরিকেস। মুস্তাফিজের স্লোয়ার-কাটারে মুগ্ধ আরেক অস্ট্রেলিয়ান অ্যাশটন অ্যাগার বলছেন, এমন স্কিল অবিশ্বাস্য।
  • ‘বাংলাদেশ বেশি স্মার্ট’, উপলব্ধি অস্ট্রেলিয়ানদের
    প্রথম ম্যাচের পর অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েড বলেছিলেন, বাংলাদেশের স্পিন সামলাতে সাহসী ও স্মার্ট হতে হবে। সেই চেষ্টাও তারা করেছে দ্বিতীয় ম্যাচে। কিন্তু তাদের ব্যাটিং যথারীতি ভুগেছে আবার। সঙ্গী হয়েছে আরেকটি পরাজয়। দলের সহ-অধিনায়ক মোইজেস হেনরিকেস ম্যাচ শেষে বলছেন, তারা স্মার্ট হওয়ার চেষ্টা করেছেন বটে, কিন্তু বাংলাদেশ ছিল আরও বেশি স্মার্ট!
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের দুইয়ে দুই
    বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন নাগালেই। কিন্তু ১ রানের মধ্যে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর বিদায়ে পথ হারাতে বসেছিল বাংলাদেশ। আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান চাপের মধ্যে পথ দেখালেন দলকে। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল বাংলাদেশ।
  • বাংলাদেশের স্পিনে সাহসী ও স্মার্ট হতে চায় অস্ট্রেলিয়া
    টেকনিক কিছুটা ঝালাই করা কিংবা নেটে গিয়ে সুনির্দিষ্ট কিছু নিয়ে কাজ করার সুযোগ নেই। পিঠাপিঠি একের পর এক ম্যাচ। এমনকি ভাবার সময়ও খুব বেশি নেই আসলে। বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জ সামলাতে তাই অস্ট্রেলিয়াকে খুঁজতে হচ্ছে তাৎক্ষনিক সমাধান। অধিনায়ক ম্যাথু ওয়েডের মতে আপাতত স্পিনের দাওয়াই, সাহস নিয়ে ও মাথা খাটিয়ে ব্যাটিং করা।
  • রেকর্ড গড়া জয়ে এগিয়ে গেল বাংলাদেশ
    জিততে রেকর্ড গড়তে হত বাংলাদেশের। নিজেদের সর্বনিম্ন রান ডিফেন্ডের এই চ্যালেঞ্জে দল জিতেছে অনায়াসে। হাতে ধরা দিয়েছে দারুণ এক অর্জন, টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়। সেখানে অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল সাকিব আল হাসান। দারুণ বোলিংয়ে নায়ক নাসুম আহমেদ।
  • বিশ্বকাপে চোখ রেখে বাংলাদেশ সিরিজে অস্ট্রেলিয়া
    সিরিজ জয়ের তাড়না আছে বরাবরের মতোই। তবে অস্ট্রেলিয়ানদের দৃষ্টি আছে বিশ্বকাপেও। বাংলাদেশের বিপক্ষে সিরিজে বিশ্বকাপের জন্য প্রন্তুতি, বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার লড়াইয়ে নিজেদের মেলে ধরা আর ঝালিয়ে নেওয়ার ব্যাপারগুলোই মুখ্য বলে জানালেন এই সিরিজের অধিনায়ক ম্যাথু ওয়েড।
  • সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়ার আরেক ধাক্কা
    চোট ও ব্যক্তিগত কারণ মিলিয়ে একগাদা ক্রিকেটার নেই এমনিতেই। বাংলাদেশের বিপক্ষে এবার চোটের কারণে আরও একজনকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। ছিটকে গেছেন ফাস্ট বোলার রাইলি মেরেডিথ।
  • বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার অধিনায়ক ওয়েড
    সিরিজ শুরুর আগের দিন অধিনায়কের নাম জানাল অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন ম্যাথু ওয়েড।
  • করোনাভাইরাস আক্রান্ত শেন ওয়ার্ন
    ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। নতুন করে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন লন্ডন স্পিরিটের প্রধান কোচ শেন ওয়ার্ন।
  • বাংলাদেশে টার্নিং উইকেটের চ্যালেঞ্জে প্রস্তুত টার্নার
    বাংলাদেশে এই প্রথমবার সফরে এসেছেন অ্যাশটন টার্নার। তবে এখানকার কন্ডিশন-উইকেটের স্বাদ কিছুটা পাওয়া হয়ে গেছে তার! ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে বাংলাদেশে এসেছে অস্ট্রেলিয়া দল। সতীর্থদের কাছ থেকে টার্নার ধারনা পেয়েছেন, মিরপুরের উইকেট ক্যারিবিয়ার মতোই স্পিন সহায়ক হবে। ব্যাটে-বলে স্পিন সামলানোর সেই লড়াইয়ে নামতে মুখিয়ে আছেন টার্নার।
  • কোয়ারেন্টিন শেষে ফিঞ্চের অস্ত্রোপচার
    টি-টোয়েন্টি বিশ্বকাপের স্রেফ কয়েক মাস আগে বলে শঙ্কার একটা জায়গা থাকছেই। তবে হাঁটুর চোট থেকে পুরোপুরি সেরে উঠতে অস্ত্রোপচারের সিদ্ধান্তই নিয়েছেন অ্যারন ফিঞ্চ। তার বিশ্বাস, দ্রুতই মাঠে ফিরতে পারবেন তিনি।
  • ঢাকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল
    প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে বারবাডোজ থেকে দীর্ঘ ভ্রমণ শেষে তারা এসেছে বাংলাদেশে।
  • ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জিতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া
    বাংলাদেশে আসার আগে দারুণ এক জয়ের স্বাদ পেল অস্ট্রেলিয়া। দুর্দান্ত বোলিং আর কার্যকর ব্যাটিংয়ে শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে তারা ইতি টানল ক্যারিবিয়ায় সফরের।
  • পুরান-হোল্ডারের ফিফটিতে সমতায় উইন্ডিজ
    ব্যাটিং দুরূহ উইকেটে খাবি খেলেন দুই দলের ব্যাটসম্যানরাই। বোলারদের দাপটের ম্যাচে পার্থক্য গড়ে দিল একটি জুটি। নিকোলাস পুরান ও জেসন হোল্ডারের জোড়া ফিফটি আর দারুণ জুটিতে ওয়েস্ট ইন্ডিজ ফিরল সমতায়।
  • বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন ফিঞ্চ
    ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে অ্যারন ফিঞ্চের নেতৃত্বে বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়ার। কিন্তু ক্যারিবিয়ায় সিরিজ শেষের আগেই দেশে উড়াল দিচ্ছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। ডান হাঁটুর চোটে ‌ওয়েস্ট ইন্ডিজ সফরের বাকিটা তো বটেই, বাংলাদেশ সফরও শেষ হয়ে গেছে তার।
  • শঙ্কা কেটেছে উইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে
    ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে জটিলতা কেটেছে। স্থগিত হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি হবে শনিবার, মূল সূচিতে যেদিন ছিল তৃতীয় ওয়ানডে। তৃতীয় ওয়ানডে ম্যাচটি হবে সোমবার।
  • করোনাভারাসের ছোবলে উইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচ স্থগিত
    টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া, মাঠে বল গড়ানোর কয়েক মিনিট বাকি। এমন সময় একজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর আসায় স্থগিত হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ানডে।
  • স্টার্ক-হেইজেলউডের নতুন বলের তোপে বিধ্বস্ত উইন্ডিজ
    উইকেটে বাউন্স একটু অসমান। খানিকটা মন্থর, টার্নও মিলল বেশ। স্পিনারদের কাঙ্ক্ষিত উইকেট। সেখানেই নতুন বলে দুর্দান্ত পেস বোলিংয়ের প্রদর্শনী মেলে ধরলেন মিচেল স্টার্ক ও জশ হেইজডেল। এই দুজনের সুইং বোলিংয়ে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যালেক্স কেয়ারির নেতৃত্বে খর্বশক্তির অস্ট্রেলিয়া পেল বড় জয়।
  • কেয়ারির কাঁধে অস্ট্রেলিয়ার ভার
    শীর্ষ ক্রিকেটাররা না থাকায় খর্বশক্তির অস্ট্রেলিয়ার জন্য এলো আরেকটি বড় ধাক্কা। চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেলেন অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। তার বদলে নেতৃত্বের দায়িত্ব পেলেন অ্যালেক্স কেয়ারি।
  • বিধ্বংসী লুইস আর গেইলের ইয়র্কারে উইন্ডিজের জয়
    ঝড়ো ব্যাটিং, কার্যকর বোলিং আর চোখধাঁধানো ফিল্ডিং, ক্যারিবিয়ান টি-টোয়েন্টির প্যাকেজ যেন দেখা গেল ম্যাচে। ৯ ছক্কায় এভিন লুইসের বিস্ফোরক ব্যাটিং গড়ে দিল বড় স্কোরের ভিত্তি। শেলডন কটরেল আর আন্দ্রে রাসেল সময়মতো এনে দিলেন উইকেট। চমক হয়ে এলেন ক্রিস গেইল। গতিময় অফ স্পিন আর ফুল লেংথ ডেলিভারিতে রাশ টানলেন রানের গতিতে। সব মিলিয়ে শেষটাও জয়ে রাঙাল ওয়েস্ট ইন্ডিজ।
  • অদ্ভুত শেষ ওভারে ব্যর্থ রাসেল, জয় অস্ট্রেলিয়ার
    শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ১১ রান। মিচেল স্টার্কের করা ওভারের প্রথম চার বলে সিঙ্গেলের সুযোগ থাকলেও নিলেন না আন্দ্রে রাসেল। পঞ্চম বলে ফুল টস পেয়েও হলো না চার-ছক্কা। শেষ বলটি অবশ্য ছক্কায় ওড়াতে পারলেন, তবে ততক্ষণে সব শেষ। নিজেই সব দায়িত্ব নিয়ে পেরে উঠলেন না রাসেল। সিরিজ হারার পর অবশেষে প্রথম জয়ের মুখ দেখল অস্ট্রেলিয়া।
  • স্পিনে শক্তি বাড়াল উইন্ডিজ
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে স্পিনে শক্তি বাড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দুই টি-টোয়েন্টির দলে তারা যুক্ত করেছে বাঁহাতি স্পিনার আকিল হোসেন ও অফ স্পিনার কেভিন সিনক্লেয়ারকে।
  • গেইলের ৭ ছক্কার ঝড়ে বিধ্বস্ত অস্ট্রেলিয়া
    দলে ফেরার পর থেকেই ব্যাটে রান নেই। ফিফটির স্বাদ তো প্রায় ভুলে যাওয়ার অবস্থা। একটু অচেনাই লাগছিল ক্রিস গেইলকে। অবশেষে ‘ইউনিভার্স বস’ ফিরলেন চেনা চেহারায়। তার ঝড়ো ফিফটিতে উড়ে গেল অস্ট্রেলিয়া। হ্যাটট্রিক জয়ে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলল ওয়েস্ট ইন্ডিজ।
  • অস্ট্রেলিয়াকে উড়িয়ে আরও এগিয়ে হেটমায়ার-রাসেলরা
    ব্যাটে বড় রান নেই, চার-ছক্কার ঝড় নেই। সিরিজ শুরুর আগে শিমরন হেটমায়ারকে নিয়ে কত সমালোচনা! তরুণ ব্যাটসম্যানের পাশে দাঁড়ালেন অধিনায়ক কাইরন পোলার্ড। হেটমায়ার দিলেন সেটির প্রতিদান। চোট পাওয়া অধিনায়কের অনুপস্থিতিতে করলেন ঝড়ো ফিফটি। সঙ্গে ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেলদের অলরাউন্ড পারফরম্যান্সে পাত্তাই পেল না অস্ট্রেলিয়া।
  • রাসেল ঝড়ের পর অস্ট্রেলিয়ার নাটকীয় ধসে উইন্ডিজের জয়
    ১৪৬ রান তাড়া করে ১০ ওভারে ১০৫, ম্যাচের উত্তেজনার কিছু আর বাকি থাকে? কিন্তু ক্রিকেটে যে শেষ কথা বলে কিছু নেই, সেটিই আরেকবার প্রমাণ হলো সেন্ট লুসিয়ায়। হঠাৎ ধসে এলোমেলো হয়ে গেল অস্ট্রেলিয়া। তাদের মুঠো থেকে বের করে আনা রোমাঞ্চকর জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • শতভাগ সুস্থ হয়েই ফিরবেন স্মিথ, আশা পেইনের
    লম্বা সময় ধরে কনুইয়ের চোটে ভুগছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ। সম্প্রতি এক সাক্ষাৎকারে জানান, প্রয়োজন হলে অ্যাশেজের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা থেকে বিরত থাকবেন। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইনেরও চাওয়া, তড়িঘড়ি করে ক্রিকেটে না ফিরে দীর্ঘমেয়াদে ক্যারিয়ারের কথা ভেবেই চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন স্মিথ।
  • অ্যাশেজের জন্য বিশ্বকাপ ছাড়তে প্রস্তুত স্মিথ
    দেশের হয়ে বিশ্বকাপে খেলা যেকোনো ক্রিকেটারের জন্যই অনেক বড় চাওয়া। তবে স্টিভেন স্মিথের কাছে এর চেয়েও ওপরে অবস্থান অ্যাশেজের। টেস্ট ক্রিকেটের সবচেয়ে পুরনো দ্বৈরথের জন্য পুরোপুরি ফিট থাকতে প্রয়োজনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়াতে প্রস্তুত অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান।
  • নিউ জিল্যান্ডের কাছে ক্ষমা চাইলেন পেইন
    ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কতটা বিপজ্জনক, হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন টিম পেইন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ড পাত্তাই পাবে না বলে মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। সেই নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তাদের কাছে ক্ষমা চাইলেন পেইন।
  • ম্যাক্সওয়েল-স্টয়নিস-রিচার্ডসনদের অস্ট্রেলিয়া অধিনায়কের বার্তা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার পরিকল্পনায় বড়সড় ধাক্কা খেয়েছে নিয়মিত কয়েক জন খেলোয়াড় বাংলাদেশ ও ওয়েস্ট সফর থেকে সরে যাওয়ায়। তাদের প্রতি সতর্কবার্তা দিয়েছেন অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার অধিনায়ক জানিয়েছেন, বিশ্বকাপ দল গঠনের সময় এই দুই সফরের পারফরম্যান্স অগ্রাধিকার পাবে।
  • উইলিয়ামসনকে টপকে শীর্ষে ফিরলেন স্মিথ
    আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার ছয় মাসের মধ্যে জায়গা হারালেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ড অধিনায়ককে টপকে চূড়ায় ফিরলেন স্টিভেন স্মিথ।
  • বাংলাদেশে আসছেন না কামিন্স-ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ, কিন্তু খেলবেন না বিশ্বকাপের সম্ভাব্য দলে প্রায় অর্ধেকই! সামনের ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন অস্ট্রেলিয়ার শীর্ষ ক্রিকেটারদের ছয় জন। চোটের কারণে এই দুই সফরে থাকছেন না স্টিভেন স্মিথও।
  • বাংলাদেশ সফরের জন্য অস্ট্রেলিয়ার প্রাথমিক দল
    বাংলাদেশ সফরকে ভাবনায় রেখে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য আগেই ঘোষিত প্রাথমিক দলে ক্রিকেটার সংখ্যা বাড়িয়েছে অস্ট্রেলিয়া। ওই দলের সঙ্গে আরও ছয় ক্রিকেটার যোগ করেছে তারা। অভিষেকের অপেক্ষায় থাকা ওয়েস অ্যাগার ও ন্যাথান এলিসের সঙ্গে সুযোগ পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার ড্যান ক্রিস্টিয়ান।
  • রুটের অধিনায়কত্ব নিয়ে চ্যাপেলের প্রশ্ন
    ভিন্ন কন্ডিশন, আলাদা ম্যাচ পরিস্থিতিতে অধিনায়ককে হতে হয় কৌশলী। চিরায়ত ধারার বাইরে গিয়ে নিতে হয় উদ্ভাবনী অনেক সিদ্ধান্ত। জো রুটের নেতৃত্বে এসবের বেশ অভাব চোখে পড়েছে ইয়ান চ্যাপেলের। যা ইংল্যান্ডের জন্য উদ্বেগের বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।
  • অ্যাশেজের আগে অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট
    কোভিডের প্রকোপে গত বছর স্থগিত হওয়া টেস্ট এবছর খেলার সুযোগ পাচ্ছে আফগানিস্তান। আগামী নভেম্বরে আফগানদের বিপক্ষে টেস্ট দিয়েই শুরু হবে অস্ট্রেলিয়ার নতুন মৌসুম। এরপর তারা খেলবে পাঁচ টেস্ট ম্যাচের অ্যাশেজ সিরিজ।
  • স্মিথ নয়, কামিন্সকে নেতৃত্বে চান চ্যাপেল
    অস্ট্রেলিয়ান ক্রিকেটের হাওয়া স্টিভেন স্মিথের দিকে। তবে সেই হাওয়ায় ভাসছেন না ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেলের মতে, অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট অধিনায়কের দায়িত্ব স্মিথকে নয়, দেওয়া উচিত প্যাট কামিন্সকে।
  • অস্ট্রেলিয়া খেলবে ওয়েস্ট ইন্ডিজে, লাবুশেন ইংল্যান্ডে
    কোভিড মহামারীর প্রভাবে ক্রিকেট কতটা বদলে গেছে, সেটির আরেকটি নমুনা দেখা গেল। ভ্রমণের জটিলতায় আগামী জুলাইয়ে অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারছেন না মার্নাস লাবুশেন। সতীর্থরা যখন সিরিজ খেলবেন ক্যারিবিয়ায়, লাবুশেন তখন ব্যস্ত থাকবেন ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে।
  • আইপিএল: দেশে ফিরলেন ৮ ইংলিশ ক্রিকেটার
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে আইপিএল মাঝপথে স্থগিত হওয়ার পরদিন দেশে ফিরেছেন ইংল্যান্ডের আট ক্রিকেটার। ফেরার অপেক্ষায় আছেন তিন জন। 
  • করোনাভাইরাস: আইপিএলে আক্রান্ত প্রথম বিদেশি হাসি
    স্থগিত হয়ে গেছে আইপিএল, কিন্তু থেমে নেই করোনাভাইরাসের হানা। আক্রান্তের তালিকায় নতুন সংযোজন মাইকেল হাসি। টুর্নামেন্টের প্রথম বিদেশি হিসেবে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন চেন্নাই সুপার কিংসের অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ।
  • ক্রিকেটারদের ফেরাতে ‘বিশেষ ব্যবস্থা’ নয় অস্ট্রেলিয়ার
    করোনাভাইরাসের প্রার্দুভাবে মাঝপথে আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় টুর্নামেন্টের সঙ্গে যুক্ত বিদেশিদের তাদের দেশে ফেরত পাঠানোর কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারত। এরই মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ক্রিকেটারসহ সংশ্লিষ্টদের দেশে ফেরাতে সরকারের কাছে তারা ‘বিশেষ ব্যবস্থার’ আবেদন করবেন না।
  • ওয়ার্নারের জায়গায় হায়দরাবাদের নেতৃত্বে উইলিয়ামসন
    ব্যর্থতার চক্রে পড়ে থাকা সানরাইজার্স হায়দরাবাদ পরিবর্তন এনেছে নেতৃত্বে। ডেভিড ওয়ার্নারের জায়গায় আসরের বাকি ম্যাচগুলোর জন্য দলটি দায়িত্ব দিয়েছে কেন উইলিয়ামসকে।
  • আইপিএলে না থাকা লাবুশেনের ‘শাপেবর’
    আইপিএলের অংশ হওয়ার তাড়না কার না থাকে! বিশেষ করে, টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ভারতে আইপিএল খেলতে পারা বড় একটি সুযোগও। মার্নাস লাবুশেনেরও সেই চাওয়া ছিল প্রবলভাবেই। তবে এখন সার্বিক পরিস্থিতি দেখে এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের মনে হচ্ছে, আইপিএলে দল না পাওয়াই তার জন্য আশীর্বাদ হয়ে উঠেছে!
  • মন্থরতম ফিফটির দিনে ওয়ার্নারের ২ অর্জন
    অম্লমধুর এক দিন কাটালেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টি ক্রিকেটে পেলেন নিজের মন্থরতম ফিফটির স্বাদ। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হারল তার দল। তবে এদিনই তার হাতে ধরা দিল দারুণ দুটি অর্জন।
  • আইপিএল শেষে নিজ ব্যবস্থাপনায় ফিরতে বললেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
    আইপিএল খেলতে ভারতে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের দেশে ফেরার ক্ষেত্রে কোনো অগ্রাধিকার দেওয়া হবে না। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন সরাসরি জানিয়ে দিয়েছেন, নিজস্ব ব্যবস্থায় দেশে ফিরতে হবে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের।
  • অক্সিজেন কিনতে ভারতীয় হাসপাতালের জন্য কামিন্সের সহায়তা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে ভারত। হাসপাতালে অক্সিজেনের ঘাটতির জন্য আসছে অনেক মৃত্যুর খবর। হৃদয়বিদারক এসব খবর ছুঁয়ে গেছে প্যাট কামিন্সকে। আইপিএলে খেলতে দেশটিতে থাকা এই অস্ট্রেলিয়ান পেসার হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে দান করেছেন ৫০ হাজার ডলার।
  • অস্ট্রেলিয়ার চুক্তিতে গ্রিন, নেই হেড-ওয়েড
    টেস্ট দলে জায়গা হারানোর পর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়লেন ট্রাভিস হেড ও ম্যাথু ওয়েড। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মৌসুমে সম্ভাবনার ঝিলিক দেখিয়ে চুক্তিতেও ঢুকে গেলেন তরুণ অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।
  • পার্কিনসনের কবজির মোচড়ে যেন ওয়ার্নের ‘বল অব দা সেঞ্চুরি’
    ওল্ড ট্র্যাফোর্ড, লেগ স্পিনের জাদু। আর কিছু না বললেও মনে হয় চলে! ক্রিকেট অনুসারীমাত্রই বুঝে ফেলার কথা কোন ডেলিভারির কথা বলা হচ্ছে। ১৯৯৩ অ্যাশেজে শেন ওয়ার্নের সেই জাদুকরি ডেলিভারি ক্রিকেট ইতিহাসে চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ‘বল অব দা সেঞ্চুরি’ নামে। কিংবা ‘গ্যাটিং ডেলিভারি’ বা স্রেফ ‘সেই ডেলিভারি’ বললেও চলে। এবার সেই ওল্ড ট্র্যাফোর্ডেই কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে ওই ডেলিভারির ‘রিপ্লে’ দেখালেন ইংলিশ লেগ স্পিনার ম্যাট পার্কিনসন।
  • গিলক্রিস্টের ‘সেরা সেঞ্চুরি’ ও বাংলাদেশের আক্ষেপের ১৫ বছর
    “ফাজলামো নয়, সত্যি…”, এভাবেই নিজের অনুভূতি তুলে ধরেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। বলা যায়, এভাবে বলতে বাধ্য হয়েছিলেন। গৌরবদীপ্ত ক্যারিয়ারে স্মরণীয় ইনিংস তো তিনি কতই খেলেছেন। তার প্রায় সব সেঞ্চুরিই বদলে দিয়েছে ম্যাচের মোড়। দুর্দান্ত সব বোলিং আক্রমণ তিনি গুঁড়িয়ে দিয়েছেন ব্যাটকে মুগুর বানিয়ে। অথচ তার সেরা সেঞ্চুরি কিনা বাংলাদেশের বিপক্ষে!
  • ওয়ার্নের ২৫ বছর আগের ডেলিভারি মনে করালেন সোয়েপসন
    গৌরবদীপ্ত ক্যারিয়ারে কবজির জাদুকরী মোচড়ে স্মরণীয় ডেলিভারি কম দেখাননি শেন ওয়ার্ন। একটি যেমন ১৯৯৬ সালে সিডনিতে। অবিশ্বাস্য বাঁক নেওয়া যে ডেলিভারিতে বোল্ড হয়েছিলেন শিবনারায়ন চন্দরপল। এবার শেফিল্ড শিল্ডে প্রায় একইরকম এক ডেলিভারি করে ওয়ার্নের ছবি ফুটিয়ে তুললেন অস্ট্রেলিয়ার এই সময়ের লেগ স্পিনার মিচেল সোয়েপসন।