• দেয়ালের লিখন যখন অশ্বিনের কপালের লিখন
    ডায়েরির পাতায় উদ্ধৃতিটি অসংখ্যবার লিখেছেন রবিচন্দ্রন অশ্বিন। শব্দগুলো তার ভেতরে এতটাই গেঁথে যায় যে তিনি তা ফুটিয়ে তুলেছেন ঘরের দেয়ালেও। সেই কথাগুলিই আজ সত্যি হয়ে ধরা দিয়েছে তার জীবনে। নিজের ভেতরের সেই ভালোলাগার জোয়ারের কথা শুনিয়েছেন এই ভারতীয় স্পিনার।
  • ভারতের বিশ্বকাপ দলে অশ্বিন, নেই ধাওয়ান
    দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন চার বছর আগে। সেই রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে ডাক পাননি ওপেনার শিখর ধাওয়ান।
  • ‘ইংল্যান্ডে ভারতের ট্রাম্প কার্ড হতে পারে অশ্বিন’
    ভারতের পেস গভীরতা ক্রিকেট বিশ্বের বিস্ময়ের কারণ বেশ কিছুদিন ধরেই। সেই পেসারদের ঘিরেই এবার ইংল্যান্ড জয়ের ছক কাটছে বিরাট কোহলির দল। তবে পেস কিংবদন্তি ডেল স্টেইন আলো ফেললেন একটু আড়ালে থাকা একজনের ওপর। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ফাস্ট বোলারের মতে, এই সিরিজে বড় পার্থক্য গড়ে দিতে পারেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন!
  • ক্রিকেটে ফিরতে না পারার ভয়ে ছিলেন অশ্বিন
    পরিবারের বেশিরভাগ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত এমন খবরে খেলায় মন দিতে পারছিলেন না রবিচন্দ্রন অশ্বিন। রাতের পর রাত নির্ঘুম কাটছিল তার। অবশেষে যখন আইপিএল ছেড়ে গেলেন পরিবারের কাছে, তখন আবার ক্রিকেটে না ফিরতে পারার ভয় বাসা বেঁধেছিল ভারতীয় এই অফ স্পিনারের মনে।
  • আইপিএল ছাড়ার হিড়িক, টাই-অশ্বিনের পর রিচার্ডসন-জ্যাম্পা
    আনুষ্ঠানিক কারণ বলা হচ্ছে, ‘ব্যক্তিগত।’ কিন্তু সত্যিকার কারণ জানা সবারই। ভারতের কোভিডের প্রকোপ, দেশে ফেরা নিয়ে শঙ্কা, সম্ভাব্য কোয়ারেন্টিন, সব মিলিয়ে আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন অস্ট্রেলিয়ার একের পর এক ক্রিকেটার। সঙ্গে আছেন ভারতের একজনও। তবে সেই তিনি, রবিচন্দ্রন অশ্বিন, সরাসরি উল্লেখ করেছেন কোভিডের কথাই।
  • সাদা বলে অশ্বিনের সুযোগ দেখছেন না কোহলি
    টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য রবিচন্দ্রন অশ্বিন ভারতের সীমিত ওভারের দলে সুযোগ পান না তিন বছরের বেশি সময় ধরে। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সাদা বলের দলে ফেরার সুযোগ দেখছেন না বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রঙিন পোশাকের দলে অশ্বিনকে নেওয়ার জায়গায়ই নেই।
  • সেরা দশে পান্ত, দুইয়ে অশ্বিন
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার পেলেন রিশাভ পান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।
  • আইসিসির ফেব্রুয়ারির সেরা অশ্বিন, বিউমন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার কাইল মেয়ার্সকে পেছনে ফেলে আইসিসির ফেব্রুয়ারি মাসের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের এই অলরাউন্ডার।
  • ওয়ার্ন-ইমরানদের ছুঁয়ে ক্যালিসের কাছে অশ্বিন
    সিরিজ সেরা হয়ে সাড়ে ১০ বছর আগে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেটের আঙিনায় পথচলা। এরপর বহু পথ পেরিয়ে, অনেক সাফল্যে রাঙিয়ে, ৪০০ উইকেট আর ৫ সেঞ্চুরিতে সমৃদ্ধ রবিচন্দ্রন অশ্বিন জায়গা পাকা করে ফেলেছেন ক্রিকেট ইতিহাসে। তার সেই সাফল্যের বড় স্বাক্ষী রেকর্ড বইয়ের ম্যান অব দা সিরিজ পাতা। যেখানে এখন তিনি টেস্ট ইতিহাসে যৌথভাবে তৃতীয়।
  • ১১২ বছরের মধ্যে ইংল্যান্ডের সবচেয়ে বাজে ব্যাটিং
    হার দিয়ে সিরিজ শুরুর পর দারুণভাবে ঘুরে দাড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। স্বাগতিকদের আগুনে পুড়েছে ইংল্যান্ড। শত বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বাজে ব্যাটিংয়ের ক্ষত নিয়ে দেশে ফিরছে জো রুটের দল।
  • আকসার-অশ্বিনের স্পিনে তিন দিনেই জিতে ফাইনালে ভারত
    তৃতীয় দিনের উইকেটে উড়ছে ধুলা, বল করছে টার্ন। স্পিনবান্ধব উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। তিন দিনেই সফরকারীদের হারিয়ে সিরিজ জিতে নিল ভারত। সঙ্গে জায়গা করে নিল আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।
  • বাংলাদেশকে হারিয়ে মাস সেরার লড়াইয়ে মেয়ার্স
    অভিষেকেই রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশের হৃদয় ভাঙা ইনিংসটি কাইল মেয়ার্সকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার।
  • টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত
    দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার। দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
  • স্পিন স্বর্গে ২ দিনেই ইংল্যান্ডকে হারাল ভারত
    দ্বিতীয় দিনের উইকেটে টিকে থাকাই যেন দায়। অনিয়মিত স্পিনার জো রুটের বল হয়ে উঠল ভয়ঙ্কর। সেখানে আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিনকে তো সামলাতেই পারলেন না ইংলিশ ব্যাটসম্যানরা। তাদের স্পিনে দুই দিনেই ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদ টেস্ট জিতে নিল ভারত।
  • মুরালিধরনের পর দ্রুততম ৪০০ অশ্বিনের
    আহমেদাবাদের স্পিন স্বর্গে বল হাতে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গড়লেন দারুণ কীর্তি। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে স্পর্শ করলেন ৪০০ উইকেটের মাইলফলক।
  • ৪ দিন দেরি হয়ে গেল, কনওয়ের ‘৯৯’ দেখে অশ্বিন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৯৯ রানের অসাধারণ ইনিংস খেলার পর প্রশংসায় ভাসছেন ডেভন কনওয়ে। তবে রবিচন্দ্রন অশ্বিনের উপলব্ধি, নিজের সামর্থ্য দেখাতে দিন চারেক দেরি করে ফেলেছেন নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান। ভারতীয় স্পিনারের ইঙ্গিত পরিষ্কার, ইনিংসটি যদি আইপিএল নিলামের আগে খেলতেন কনওয়ে, তাহলে হয়তো পেয়ে যেতেন দল।
  • ক্রিকেট না থাকলে কিছুই নেই অশ্বিনের
    ক্রিকেটের প্রতি আবেগ-ভালোবাসা তো সব ক্রিকেটারেরই আছে। তবে রবিচন্দ্রন অশ্বিনের কাছে ক্রিকেট যেন আরও বেশি কিছু। এই খেলাটাই তার কাছে সবকিছু। যখন ক্রিকেট থাকে না, নিজের অস্তিত্ব খুঁজে পান না ভারতীয় এই স্পিনার।
  • অশ্বিনের সেঞ্চুরি, জয়ের পথে ভারত
    শেষ ব্যাটসম্যান যখন ক্রিজে আসলেন তখনও সেঞ্চুরি থেকে ২৩ রানে দূরে রবিচন্দ্রন অশ্বিন। স্পিনারদের জন্য প্রবল সহায়তা আছে এমন উইকেটে সতীর্থকে দারুণ সঙ্গ দিলেন মোহাম্মদ সিরাজ। অন্য প্রান্তে বোলারদের ওপর চড়াও হয়ে অশ্বিন পৌঁছে গেলেন তিন অঙ্কে। পরে দ্রুত ইংল্যান্ডের ৩ উইকেট তুলে নিয়ে জয়ের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • হরভজনকে ছাড়িয়ে অশ্বিন বললেন, ‘সরি’
    যাকে দেখে নতুন স্বপ্নের পথে ছোটা শুরু, যাকে আদর্শ মেনে ব্যাটসম্যান থেকে অফ স্পিনার হয়ে ওঠা, রেকর্ড বইয়ে তাকেই ছাড়িয়ে যাওয়া! এই অনুভূতির স্বাদ পেলেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনার এখন ভারতের মাটিতে দ্বিতীয় সফলতম বোলার হরভজন সিংকে ছাড়িয়ে। তবে উইকেটে ছাড়িয়ে গেলেও হরভজনের প্রতি সম্মানের কমতি এতটুকুও নেই অশ্বিনের।
  • অশ্বিনের অনন্য ‘ডাবল সেঞ্চুরি’
    রবিচন্দ্রন অশ্বিনের ফুল লেংথ বল সুইপ করার চেষ্টায় বোল্ড হলেন স্টুয়ার্ট ব্রড। এই উইকেট নিয়ে ভারতীয় অফ স্পিনার গড়লেন অনন্য কীর্তি। টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করলেন তিনি।
  • অশ্বিনের ৫ উইকেট, বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত
    ১৫ উইকেট পতনের দিনে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন এই অফ স্পিনার। ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দিলেন বড় লিড। দ্বিতীয় টেস্টে সফরকারীদের বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় চেন্নাই টেস্ট
    সুযোগ থাকলেও ভারতকে ফলো অন করায়নি ইংল্যান্ড। দ্রুত রান তোলার চেষ্টায় দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে গেছে দুইশ রানের আগেই। তবুও চেন্নাই টেস্টে তারাই চালকের আসনে। তবে ম্যাচ বাঁচানোর আশা ভালোভাবেই টিকে আছে ভারতের। সব মিলিয়ে রোমাঞ্চকর শেষের হাতছানি প্রথম টেস্টে। 
  • অর্ধেক গোঁফ কেটে খেলবেন অশ্বিন!
    চেতেশ্বর পুজারার সহজাত ব্যাটিং উইকেট আঁকড়ে পড়ে থাকা। পেস কিংবা স্পিন, কোনো বোলারের বিপক্ষেই উইকেট ছেড়ে বেরিয়ে এসে আগ্রাসী শট খেলতে খুব একটা দেখা যায় না তাকে। এই জায়গায় সতীর্থকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।
  • অশ্বিনকে স্লেজিংয়ের পর ‘বোকা’ বনে যাওয়া, পেইনের ক্ষমা প্রার্থনা
    স্লেজিং যখন হয় বুমেরাং, সেটির আঘাত তখন বেশ গভীর। টিম পেইন যেমন টের পাচ্ছেন। রবিচন্দ্রন অশ্বিনের মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে কথার বান ছুঁড়েছিলেন অস্ট্রেলিয়া্ন অধিনায়ক। লাভ তাতে কিছু হয়নি। উল্টো তিনি নিজেই ক্যাচ ছেড়ে ভূমিকা রেখেছেন প্রতিপক্ষের ম্যাচ বাঁচানোয়। পেইনের তাই সরল স্বীকারোক্তি, বোকার মতো কাজ করে ফেলেছেন। ক্ষমা প্রার্থনাও করেছেন তিনি নিজের কাণ্ডে।
  • বিহারি-অশ্বিনের বীরত্বে ভারতের জয়ের সমান ড্র
    লোকে নাকি কেবল জয় আর পরাজয়ই মনে রাখে। হনুমা বিহারি আর রবিচন্দ্রন অশ্বিন এই কথায় এখন হয়তো দ্বিমত করবেন প্রবলভাবে! কোনো ড্রয়ে যখন মিশে থাকে দৃঢ়তা, লড়াই, স্কিল, নিবেদন আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, সেই ড্র তখন হয়ে ওঠে আলোয় ভাস্বর। ছাপ রেখে যায় হৃদয়ে, দাগ কেটে রাখে ইতিহাসে। বিহারি ও অশ্বিনের বীরোচিত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে হতাশ করে ভারত আদায় করে নিল তেমনই স্মরণীয় এক ড্র।
  • সিডনিতে আগেও এমন তিক্ত অভিজ্ঞতা হয়েছে: অশ্বিন
    সিডনি টেস্টে মাঠের লড়াই ছাপিয়ে উত্তাপ ছড়াচ্ছে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনা। এর মাঝেই অস্ট্রেলিয়ার দর্শকদের বিরুদ্ধে আরও বড় অভিযোগ তুলেছেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনারের দাবি, সিডনিতে আগেও দর্শকদের ‘জঘন্য আচরণের’ শিকার হয়েছে ভারতের খেলোয়াড়রা। এরকম ঘটনা বন্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানালেন তিনি।
  • ‘কোহলি ছুটি পেলে নাটরাজন কেন নয়’, প্রশ্ন গাভাস্কারের
    সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অথচ থাঙ্গারাসু নাটরাজন নভেম্বরের শুরুতে বাবা হলেও এখনও দেখতে পারেননি সন্তানের মুখ। এই পেসারকে অস্ট্রেলিয়াতে থেকে যেতে হয়েছে স্রেফ নেট বোলার হিসেবে। ভারতের টিম ম্যানেজমেন্ট এভাবেই বৈষম্যমূল্যক আচরণ করছে বলে অভিযোগ করলেন সুনিল গাভাস্কার। এমনকি রবিচন্দ্রন অশ্বিনের মতো সিনিয়র ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের দ্বৈত নীতির শিকার বলে মনে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • মানকাড আউট নিয়ে অশ্বিনের ‘প্রথম ও শেষ’ হুঁশিয়ারি
    মানকাড আউট করতে কখনোই দ্বিধা করেন না রবিচন্দ্রন অশ্বিন। মাঠের বাইরেও এই আউটের পক্ষে বরাবরই সোচ্চার তিনি। সেই তিনিই কিনা এবার মানকাড না করে বাঁচিয়ে দিলেন অ্যারন ফিঞ্চকে! তবে এটাকে তার ভাবনায় পরিবর্তন ভাবার সুযোগ নেই, জানিয়ে দিলেন অশ্বিন নিজেই। ম্যাচ শেষে এই স্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।
  • এবার ‘মানকাড’ আউট করলেন না অশ্বিন
    রবিচন্দ্রন অশ্বিন বলেছিলেন, সুযোগ পেলে আবার ‘মানকাড’ আউট করবেন তিনি। মানা করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ রিকি পন্টিং। এই সূত্র ধরে আইপিএল শুরুর আগে হয়েছিল অনেক আলোচনা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এসেছিল মানকাড আউটের সুযোগ। তবে আউট না করে অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চকে সতর্ক করে দেন অশ্বিন।
  • নন-স্ট্রাইকারের ‘প্রতারণা’ ঠেকাতে পন্টিংয়ের প্রস্তাব
    বোলার বল করার আগে নন-স্ট্রাইকার ব্যাটসম্যানের লাইন ছেড়ে বেরিয়ে যাওয়া প্রতারণার শামিল বলে মনে করেন রিকি পন্টিং। কিংবদন্তি এই ব্যাটসম্যান পাশাপাশি এটিও বলছেন, ওই ব্যাটসম্যানকে রান আউট করাও কোনো আদর্শ উপায় নয়। দুটি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে,  ব্যাটসম্যানের ‘প্রতারণা’ ধরা পড়লে ব্যাটিং দলের রান কেটে নেওয়ার নিয়ম করা যেতে পারে।
  • ব্যাটসম্যানদের আছে ‘ফ্রি হিট’, বোলারদের জন্য ‘ফ্রি বল’ চান অশ্বিন
    বোলার ‘নো বল’ করলে ব্যাটিং দল পায় ‘ফ্রি হিট।’ নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যখন লাইন ছেড়ে বেরিয়ে যান বোলার বল করার আগেই, তার জন্য কি শাস্তি? রবিচন্দ্রন অশ্বিনের চাওয়া, বোলিং দলকে তখন দেওয়া হোক ‘ফ্রি বল’, যে বলে ব্যাটসম্যান আউট হলে কাটা যাবে ৫ রান।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • অশ্বিনের লড়াই নিজের সঙ্গেই
    গত কয়েক বছর ধরে টেস্টে ভারতের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দেশের মাটিতে তাকে ছাড়া টেস্ট খেলার কথা ভাবতেই পারে না ভারত। কিন্তু বিদেশে, বিশেষ করে উপমহাদেশের বাইরে খেলা হলে পাল্টে যায় দৃশ্যপট। তখন একাদশে জায়গা পেতে সংগ্রাম করতে হয় অশ্বিনকে। প্রতিপক্ষ, কন্ডিশন অনেক কিছুর সঙ্গেই লড়াই করতে হয়। তবে দিন শেষে এই অফ স্পিনারের কাছে আসল লড়াইটা নিজের সঙ্গেই।
  • ভারত জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন আইপিএল দলের মালিকের
    ভারতের জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের অন্যতম মালিক পার্থ জিন্দাল। নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে রবিচন্দ্রন অশ্বিন ছিলেন না স্কোয়াডেই, রিশাব পান্তের জায়গা হয়নি একাদশে, এই দুটির কোনোটিই মানতে পারছেন না তিনি।
  • বাংলাদেশের ব্যাটিংয়ের সিদ্ধান্তে অবাক ভারত
    উইকেটে ঘাসের ছোঁয়া। তারওপর আবার বেশ স্যাঁতসেঁতে। প্রতিপক্ষ দলে তিনজন পেসার। শুরুতে দারুণ সুবিধাও পাবেন পেসাররা। এমন কন্ডিশনে টস জিতে কেন কোনো দল ব্যাটিং নেবে, বুঝতে পারছেন না রবিচন্দ্রন অশ্বিন। ভারতের এই অফ স্পিনার জানান, তারা ভেবেছিলেন টস জিতে ফিল্ডিং নেবে বাংলাদেশ।  
  • মুরালিধরনের রেকর্ড ছুঁলেন অশ্বিন
    বিশাখাপত্নম টেস্টে প্রথম ইনিংসে সাত উইকেট নিয়ে মুত্তিয়া মুরালিধরনের পাশে বসার আশা জাগান রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে এক উইকেট নিয়ে সম্ভাবনাকে দিলেন পূর্ণতা। সবচেয়ে কম টেস্টে ৩৫০ উইকেট নিয়ে শ্রীলঙ্কার বোলিং কিংবদন্তির রেকর্ড স্পর্শ করলেন ভারতীয় অফ স্পিনার।
  • এলগার-ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার লড়াই
    শুরুতে দ্রুত তিন ব্যাটসম্যানের বিদায়, ১৭৮ রানের মধ্যে নেই ৫ উইকেট। চোখ রাঙাচ্ছিল ফলো-অন। দরকার ছিল বড় এক জুটির। ডিন এলগার এবং কুইন্টন ডি ককের জুটিতে চাপ কাটিয়ে উঠলো দক্ষিণ আফ্রিকা। দুই সেঞ্চুরিয়ানের ব্যাটে ভারতের বিপক্ষে তৃতীয় দিনে দারুণ লড়াই করল সফরকারীরা।
  • ভারত একাদশে পান্তের জায়গায় ঋদ্ধিমান
    স্কোয়াডে দুই কিপার থাকায় জমজমাট একটা লড়াই অপেক্ষা করছিল ঋদ্ধিমান সাহা ও রিশাভ পান্তের মাঝে। মাঠে না নেমেই সে লড়াইয়ের প্রথম ধাপে জয়ী ঋদ্ধিমান। একাদশে জায়গা হারিয়েছেন পান্ত, কিপিংয়ে এগিয়ে থাকা ঋদ্ধিমানকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের একাদশে বেছে নিয়েছে ভারত।
  • প্রথম দিনে উজ্জ্বল অশ্বিন ও ভারত
    টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল। কিন্তু ইংল্যান্ডে সিরিজ জয়ের স্বাদ নেই ৩২ বছর ধরে। ভারতের জন্য এবারের ইংল্যান্ড সফর সেই খরা কাটানোর চ্যালেঞ্জ। বড় পরীক্ষা রবিচন্দ্রন অশ্বিনের জন্যও। দেশের বাইরে আলো ছড়ানোর চ্যালেঞ্জ। সেই অভিযানের প্রথম দিনেই উজ্জ্বল অশ্বিন। শুরুটা তাই দারুণ হলো ভারতেরও।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড ব্যবধানে জয়
    সতীর্থদের কাছে দিনেশ চান্দিমাল চেয়েছিলেন লড়াই। কিন্তু সেটি করতে পারলেন কেবল লঙ্কান অধিনায়ক নিজে। বাকিরা যেন মেতে উঠলেন বাজে শটের প্রতিযোগিতায়। ভারতের সামনে তাই পাত্তাই পেল না শ্রীলঙ্কা। বিরাট কোহলির দল সিরিজে এগিয়ে গেল রেকর্ড ব্যবধানের জয়ে।
  • ৩০০ উইকেটে দ্রুততম অশ্বিন
    ২৯৯ উইকেট হয়ে গিয়েছিল সকালেই। এরপর শেষ উইকেটের জন্য অপেক্ষা। সেটি এল লাঞ্চের পর। শ্রীলঙ্কার শেষ উইকেটটি নিয়ে রবিচন্দ্রন অশ্বিন ছুঁলেন মাইলফলক। গড়লেন নতুন বিশ্বরেকর্ড।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ভারতের ইতিহাস
    ফলাফল অনেকটা নিশ্চিত হয়ে গেছে আগের দিনই। কৌতুহল স্রেফ ছিল ব্যবধান নিয়ে। অপেক্ষা ছিল সময়ের। ভারতের জয় এলো দ্রুতই। ব্যবধানও বেশ বড়! শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে বিরাট কোহলির ভারত লিখল নতুন ইতিহাস।
  • হ্যাডলির রেকর্ড ভাঙার দিনে ব্যাটে-বলে উজ্জ্বল অশ্বিন
    আগের দিন শতক পাওয়া দুই ব্যাটসম্যান দ্বিতীয় দিনে খুব বেশি কিছু করতে পারেননি। তবে আরও তিনটি অর্ধশতকে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত। রিচার্ড হ্যাডলির রেকর্ড ভাঙার দিনে কলম্বো টেস্টের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছেন রবিচন্দ্রন অশ্বিন। 
  • অশ্বিনকে ছাড়িয়ে আবার শীর্ষে সাকিব
    দুই সপ্তাহ আগে শীর্ষে উঠেছিলেন রবিচন্দ্রন অশ্বিনের ব্যর্থতায়। গল টেস্টে ব্যর্থতায় পাঁচ দিন পরই জায়গা হারান। আবার টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে উঠলেন সাকিব আল হাসান। এবার নিজের কৃতিত্বে, কলেম্বো টেস্টে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করে।
  • অশ্বিনের কাছে ফের জায়গা হারালেন সাকিব
    গল টেস্ট ছিল তার জায়গা ধরে রাখার চ্যালেঞ্জ। ব্যথর্তার পরিণতি জানাই ছিল। সেটি মেনেও নিতে হচ্ছে সাকিব আল হাসানকে। আবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডারের জায়গা হারিয়েছেন রবিচন্দ্রন অশ্বিনের কাছে।
  • অশ্বিন-জাদেজা দুজনই এক নম্বর
    আগে থেকেই র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই বোলার ছিল ভারতের। আছে এখনও। তবে আগে দুজন ছিলেন এক ও দুইয়ে। এখন দুজনই এক নম্বর! আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে শীর্ষে এখন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • মুরালিধরন-হ্যাডলিকে ছাড়িয়ে অনেক আগে অশ্বিন
    পিটার হ্যান্ডসকমের ক্যাচ গ্লাভসে জমালেন ঋদ্ধিমান সাহা। ভারত এগুলো জয়ের আরও কাছে। রবিচন্দ্রন অশ্বিনের নাম উঠে গেল ইতিহাসে!
  • অশ্বিনের স্পিনে ভারতের অসাধারণ জয়
    লড়াইয়ের ক্ষেত্র তৈরি করে দিয়েছিল চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে জুটি। রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে সেই লড়াইয়ে জয়। অনেকবার ম্যাচের লাগাম হাত বদল হওয়ার রোমাঞ্চকর টেস্টে অসাধারণ জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। জিইয়ে রাখল বোর্ডার-গাভাস্কার ট্রফি ফিরিয়ে আনার আশা।
  • বলে মুশফিকের অটোগ্রাফ নিলেন অশ্বিন
    পুরস্কার বিতরণী অনুষ্ঠান তখন শেষ। দুদল ফিরছিল ড্রেসিং রুমে। দেখা গেল মুশফিকুর রহিমের দিকে এগিয়ে গেলেন একজন। হাতে বল। সেই বলে চাইলেন স্বাক্ষর। বাংলাদেশ অধিনায়ক হাসিমুখেই মেটালেন দাবি। অটোগ্রাফ শিকারির নাম রবিচন্দ্রন অশ্বিন!
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন
    আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ের সেরা বোলার ও অলরাউন্ডার জিতেছেন বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারও।
  • ৪২ বছর পর র‌্যাংঙ্কিয়ের শীর্ষ দুইয়ে ভারতীয় ২ বোলার
    আগে থেকেই টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন রবিচন্দ্রন অশ্বিন। চেন্নাই টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন রবিন্দ্র জাদেজা। ৪২ বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই স্থানে দেখা মিলল দুই ভারতীয়র।
  • অশ্বিন জাদুতে বিধ্বস্ত ইংল্যান্ড
    মাত্র চার ওভার বোলিং। এতেই নিজের বোলিং ভাণ্ডারের সব অস্ত্র ছুঁড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংলিশ ব্যাটিং লাইন আপ নিমিষেই গেল গুঁড়িয়ে।
  • ইংল্যান্ডের চারশর পর বিজয়-পুজারার জবাব
    টেলএন্ডারদের নিয়ে লড়াই করে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৪০০ রানের সংগ্রহ এনে দিয়েছেন জস বাটলার। শুরুতেই লোকেশ রাহুলকে হারানো ভারতকে কক্ষপথে রেখেছেন মুরালি বিজয় ও চেতেশ্বর পুজারা।
  • বিপর্যয়ে ভারতকে টানলেন অশ্বিন-জাদেজা
    চা-বিরতির ঘণ্টা খানেক পর আউট হয়ে যখন ফিরছেন বিরাট কোহলি, চোখে মুখে দেখা গেল অন্ধকার। দলও যে তখন অন্ধকার সুড়ঙ্গে! দিন শেষে এই কোহলিই তালিতে অভিনন্দন জানালেন অপরাজিত দুই ব্যাটসম্যানকে। ভারত অধিনায়কের মুখায়বে নেই দুর্ভাবনার ছায়া। দল দেখতে পাচ্ছে সুড়ঙ্গের মাথায় আলো!
  • অশ্বিনের অসাধারণ ‘ডাবল’
    টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার তিনি বেশ কিছু দিন ধরেই। ব্যাটে-বলে ধারাবাহিকতায় এবার জায়গা করে নিলেন রেকর্ড বইয়ের দারুণ এক পাতায়। রবিচন্দ্রন অশ্বিন অর্জন করেছেন টেস্টে এক বছরে ৫০০ রান ও ৫০ উইকেটের অসাধারণ এক ‘ডাবল’।
  • অশ্বিনের স্পিনের পর কোহলির দৃঢ়তা
    খেলেছেন এমন সব দেশের বিপক্ষে টেস্টে ইনিংসে পাঁচ উইকেট পেলেন রবিচন্দ্রন অশ্বিন। তার স্পিনের পর দৃঢ়তা ভরা এক অর্ধশতকে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের লাগাম নিজেদের হাতেই রেখেছেন অধিনায়ক বিরাট কোহলি।
  • ভারতীয় স্পিনে ধুঁকছে ইংল্যান্ড
    বিশাখাপত্তম উইকেট যেন আক্ষরিক অর্থেই শুনল কিউরেটরের কথা। উইকেট শুষ্ক হলেও প্রথম দিন ব্যাটিং বান্ধব দেখে অবাক হয়েছিলেন অনেকেই। কিউরেটর আশ্বাস দিয়েছিলেন, দ্বিতীয় দিন লাঞ্চের আশেপাশে সময়ে এখানেই ধরবে স্পিন; হলো সেটিই। তাতে ভুগল ভারতীয় ব্যাটিং। তবে আরও বেশি ভুগেছে ইংলিশ ব্যাটিং।
  • ৯০০ ছুঁয়ে শীর্ষে ফিরলেন অশ্বিন
    আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৯০০ পয়েন্ট ছোঁয়া মানে উৎকর্ষতার উদাহরণ। অসাধারণ ধারাবাহিকতার সাম্প্রতিক পারফরম্যান্সে ৯০০ ছুঁয়ে বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
  • অশ্বিনের অবিশ্বাস্য আটে সাত!
    আরও একটি টেস্ট, আরও একটি সিরিজ। ভারতের আরও একটি ম্যাচ জয়, আরও একটি সিরিজ জয়। আরও একবার ম্যান অব দা ম্যাচ রবিচন্দ্রন অশ্বিন। আরও একবার ম্যান অব দা সিরিজ রবিচন্দ্রন অশ্বিন!
  • অশ্বিনের স্পিনে নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ
    রবিচন্দ্রন অশ্বিনকে সামলানোর দুর্ভাবনা নিয়ে ভারতে পা রেখেছিল কিউইরা। সিরিজ শেষ হয়ে গেল, মিলল না সমাধান। গোটা সিরিজে যেমন, শেষ দিনটিতেও অসাধারণ বোলিংয়ে নায়ক সেই অশ্বিন।
  • অশ্বিনের স্পিনে নাকাল নিউ জিল্যান্ড
    প্রথম দুই দিনে কোহলি-রাহানেদের ব্যাটে পিষ্ট হওয়ার পর তৃতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে দিশেহারা নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা। ইনিংসের শুরুটা ভালো করলেও মাঝ পথে খেই হারিয়ে ফেলে তারা।
  • অশ্বিনের স্পিনে জয় দেখছে ভারত
    ভারত তাদের টেস্ট ইতিহাসের ৫০০তম ম্যাচটি স্মরণীয় করে রাখার পথে আরেকটু এগিয়ে গেছে। রবিচন্দ্রন অশ্বিনের নৈপুণ্যে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জয় দেখছে স্বাগতিকরা।
  • ২০০ উইকেটে দ্বিতীয় দ্রুততম অশ্বিন
    টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন রবিচন্দ্রন অশ্বিন।
  • টেন্ডুলকার-শেবাগকে ছাড়িয়ে অশ্বিন
    টেস্ট ক্যারিয়ারের বয়স এখনও ৫ বছর হয়নি। খেলেছেন মোটে ৩৬ টেস্ট। এতেই একটা জায়গায় ভারতের টেস্ট ইতিহাসের সেরা এখন রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার সিরিজ সেরা হওয়ার রেকর্ড গড়লেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • কোহলি-অশ্বিনের ব্যাটে রানের পাহাড়ে ভারত
    বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর টেস্ট ক্রিকেটে নিজের তৃতীয় শতকের দেখা পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত।