• যার স্পর্শে দ্যুতিময় শরিফুল-তানজিম
    ফাইনালে শরিফুল ইসলাম ও তানজিম হাসানের আগ্রাসী বোলিং নজর কাড়ে সবার। ম্যাচ জুড়ে ভারতীয় ব্যাটসম্যানদের পরীক্ষা নেন দুই পেসার। যার স্পর্শে তাদের এমন দাপট, তিনি হাই পারফরম্যান্স ইউনিটের বোলিং কোচ চাম্পাকা রামানায়েকে। লঙ্কান এই কোচ অনূর্ধ্ব-১৯ দলে দেখছেন এমন সম্ভাবনাময় অনেক পেসার। 
  • যুবাদের অর্জনে বাংলাদেশকে পরের ধাপে দেখছেন সাবেকরা
    আইসিসি ট্রফি জয়ের পর দেশের ক্রিকেট পেয়েছিল নতুন দিশা। যুবাদের বিশ্বকাপ অর্জনও বাংলাদেশের ক্রিকেটকে আরও একধাপ ওপরে নিয়ে যাবে বলে বিশ্বাস এদেশের সাবেক ক্রিকেটারদের। প্রায় দুই যুগ আগের সেই দিক পাল্টে দেওয়া টুর্নামেন্টে বাংলাদেশ দলে থাকা আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু ও নাইমুর রহমান দুর্জয়দের বিশ্বাস এমনই।
  • সতীর্থদের আকবরের সতর্কবার্তা
    গিয়েছিলেন নীরবে, বিশ্বকাপ জিতে এসে দেখেন মহা আয়োজন। প্রতিটি পদক্ষেপ রয়েছে ক্যামেরার নজরে, প্রতিটি মুহূর্ত হচ্ছে খবর। প্রতিটা কথা উৎকর্ণ হয়ে শুনছেন সবাই। ১৮-১৯ বছর বয়সী একজন ক্রিকেটারের মাথা ঘুরে যাওয়া অস্বাভাবিক নয়। যোগ্য নেতার মতো সতীর্থদের সতর্ক করলেন আকবর আলী। বললেন, ডামাডোলে দিক হারানো যাবে না।
  • ধোনির সঙ্গে তুলনায় আকবরের মানা
    দুর্দান্ত নেতৃত্ব। প্রচণ্ড চাপের মধ্যেও মাথা বরফের মতো ঠাণ্ডা। খেলেন মিডল অর্ডারে; দায়িত্ব পালন করেন ফিনিশারের। বিখ্যাত একজন ক্রিকেটারের সঙ্গে মিলটা সহজেই চোখে পড়ে। তবে স্রেফ একটা ম্যাচ দিয়েই মহেন্দ্র সিং ধোনির সঙ্গে নিজের তুলনা মানতে পারছেন না বাংলাদেশকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা এনে দেওয়া অধিনায়ক আকবর আলী।
  • আকবর-হৃদয়দের হারিয়ে যাওয়া ঠেকাতে অনূর্ধ্ব-২১ দল
    বয়সভিত্তিক ক্রিকেটের শেষ ধাপ পার হলে কিভাবে যেন হারিয়ে যান বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার। দেরিতে হলেও বোধোদয় হয়েছে বিসিবির। সম্ভাবনাময় এই ক্রিকেটারদের ধরে রাখতে নিয়েছে উদ্যোগ। বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, অনূর্ধ্ব-২১ দল শুরু করতে যাচ্ছেন তারা। এর শুরুটা হবে এবারের যুব বিশ্বকাপজয়ী দলটির খেলোয়াড়দের দিয়ে।
  • এত বড় আয়োজন, ভাবেননি আকবর
    একের পর এক হার, বাংলাদেশ ক্রিকেট ক্লান্ত। অস্বস্তির মধ্যে দিয়ে যাওয়া দেশের ক্রিকেটে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছে অনূর্ধ্ব-১৯ দল। প্রথমবারের মতো দেশকে বিশ্বকাপ শিরোপা উপহার দেওয়া আকবর আলীর দলকে বীরোচিত সংবর্ধনা দিয়ে বরণ করে নিয়েছে বিসিবি। 
  • বিশ্বকাপ নিয়ে ফিরলেন যুবারা
    বাংলাদেশকে প্রথম বৈশ্বিক শিরোপা এনে দেওয়া অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা থেকে পৌঁছেছে ঢাকায়। 
  • ফাইনাল শেষের ধাক্কাধাক্কিতে ৫ ক্রিকেটারের শাস্তি
    যুব বিশ্বকাপের ফাইনাল শেষে ধাক্কাধাক্কির ঘটনায় বেশ বড় শাস্তি জুটেছে বাংলাদেশ ও ভারতের পাঁচ ক্রিকেটারের।
  • যে পথ ধরে সাফল্যের শিখরে বাংলাদেশের যুবারা
    বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের মূল শক্তি ব্যাটিং, বোলিং নাকি ফিল্ডিং? উত্তরটা চমকে দেওয়ার মতোই। এর কোনোটিই নয়। সতীর্থদের ওপর আস্থা, নিজের আগে দলকে রাখার সংস্কৃতি, ব্যক্তিগত লক্ষ্য স্থির না করে দলীয় লক্ষ্যে অবিচল থাকা-এগুলোই বাংলাদেশকে জিতিয়েছে যুব বিশ্বকাপ।
  • বিশ্বকাপজয়ী যুবাদের ধরে রাখতে বিসিবির পরিকল্পনা
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটাররা যেন পথ না হারায়, সেজন্য পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • আইসিসির যুব বিশ্বকাপ দলে আকবর-মাহমুদুল-শাহাদাত
    আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন বাংলাদেশের তিন ক্রিকেটার-আকবর আলী, মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেন।
  • 'যুব বিশ্বকাপ জয় বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সবচেয়ে বড় অর্জন'
    প্রথম কোনো শিরোপা এসেছিল মেয়েদের হাত ধরে, ২০১৮ সালের এশিয়া কাপে। দেশের ক্রিকেটে এতদিন যা ছিল সবচেয়ে বড় অর্জন। বিশ্বকাপ জিতে অর্জনের সর্বোচ্চ চূড়ায় উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বিসিবি সভাপতি নাজমুল হাসানের মতে, শুধু ক্রিকেট নয়, দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় সাফল্য এনে দিয়েছে আকবর আলীর দল।
  • ম্যাচের ‘টার্নিং পয়েন্ট’শরিফুলের ওভার
    বোলিংয়ে ছিল আগুন। ভারত অনূর্ধ্ব-১৯ দল পুড়েছে সেই আগুনে। বিধ্বংসী বোলিংয়ে যুব বিশ্বকাপের ফাইনালে শুরু থেকে শক্তিশালী ভারতকে চাপে রাখেন শরিফুল ইসলাম। বাংলাদেশ অধিনায়ক আকবর আলীর মতে, ডানহাতি এই পেসারের একটা ওভারই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট।
  • ফাইনালের নায়ক ফিনিশার আকবর
    দুর্দান্ত টপ অর্ডার, অসাধারণ মিডল অর্ডার- ফাইনালের আগ পর্যন্ত তাই ব্যাটিংয়ের প্রয়োজন খুব একটা হয়নি আকবর আলির। তবে নিজেকে সব সময়ই প্রস্তুত রাখেন এই কিপার-ব্যাটসম্যান। বড় প্রয়োজনের সময় তিনিই হলেন দলের ত্রাতা। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে করলেন বিশ্ব চ্যাম্পিয়ন, নিজে জিতলেন ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • এমন চ্যালেঞ্জের অপেক্ষায় ছিলেন অধিনায়ক
    যুব বিশ্বকাপের ফাইনাল, বিপর্যয়ে দল। তবে চাপে ভেঙে পড়লেন না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক। ঠাণ্ডা মাথায় খেললেন দায়িত্বশীল ইনিংস। অপরাজিত থেকে দলকে এনে দিলেন প্রথম বিশ্বকাপ শিরোপা। ম্যাচ শেষে আকবর জানালেন, এমন চ্যালেঞ্জের অপেক্ষায় ছিলেন তিনি।
  • বিশ্ব জয়ের উচ্ছ্বাসে ভাসছেন পারভেজ-রকিবুল
    স্বপ্ন ছিল ইতিহাস গড়ার। দেশ ছাড়ার আগে ও বিশ্বকাপ চলাকালে দলের অনেকে শোনান বিশ্ব জয়ের প্রত্যয়ের কথা। অবশেষে ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে কথা রাখলেন বাংলাদেশের ক্রিকেটাররা। প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে উল্লাসে ভাসছেন দলের সবাই।
  • সমর্থকদের প্রতি বিশ্বজয়ী আকবরের কৃতজ্ঞতা
    উইকেট পড়লে তো কথাই নেই, ভালো একটা ফিল্ডিংয়েও শোনা যাচ্ছিল হাততালি। ব্যাটিংয়ের সময় চার-ছক্কায় শোনা যাচ্ছিল বাংলাদেশ, বাংলাদেশ গর্জন। শেষের দিকে তো বল ডিফেন্স করলেও চিৎকার করে যাচ্ছিলেন সমর্থকরা। শিরোপা জেতার পর তাদের কথা মনে রেখেছেন আকবর আলী। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক তাদের প্রতি জানিয়েছেন কৃতজ্ঞতা।
  • স্নায়ু চাপ জিতে আকবরদের স্বপ্ন পূরণ
    সুশান্ত শর্মার বলে বাউন্ডারি হাঁকালেন রকিবুল হাসান। বল বাউন্ডারির দিকে যেতে না যেতে উদযাপন শুরু করলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। পরে সামাল দিলেন নিজেকে। এগিয়ে এলেন অধিনায়ক আকবর আলী। মনে করিয়ে দিলেন, কাজ এখনও শেষ হয়নি। এমন পরিস্থিতি থেকে অনেকবারই ম্যাচ হেরেছে বাংলাদেশ। এবার তীরে এসে তরী ডোবেনি। স্নায়ু চাপ ধরে রেখে জিতে নিয়েছে যুব বিশ্বকাপ।
  • নাটকীয় জয়ে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা
    বোলিংয়ে ছিল আগুন, ফিল্ডিংয়ে বারুদ। লক্ষ্যটা ছিল নাগালে। ব্যাটিংয়ে দারুণ শুরুর পর ছোট-খাটো এক ধসে ম্যাচ হাত থেকে ছুটতে বসেছিল। তবে ছিল খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। এই লড়াকু মানসিকতার সঙ্গে পেরে ওঠেনি ভারত অনূর্ধ্ব-১৯ দল। তাদের হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিয়েছে বাংলাদেশ।
  • খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন যুবারা
    রবি বিষ্ণুইয়ের লেগ স্পিনে দিশা হারিয়ে ফেলেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ক্র্যাম্পের জন্য মাঝপথে মাঠ ছাড়া পারভেজ হোসেন ফিরে খেললেন বীরত্বপূর্ণ এক ইনিংস। অধিনায়কোচিত ইনিংসে দলকে টানলেন আকবর আলী। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে দিল বাংলাদেশ। জিতল যুব বিশ্বকাপ।
  • ইতিহাস গড়ার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছে না বাংলাদেশ
    বড় ম্যাচে তালগোল পাকানো বাংলাদেশের ক্রিকেটের নিয়মিত চিত্র। বর্তমান যুব দলটিরও আছে এই অভিজ্ঞতা। সেটা মাথায় রেখেই প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না আকবর আলি। ভারতের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচ আর আট-দশটা ম্যাচের মতো করে খেলতে সতীর্থদের তাগিদ দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • নিউ জিল্যান্ড থেকে শিক্ষা নিয়ে নিউ জিল্যান্ডকে পোড়ালেন মাহমুদুল
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে ফাইনালে তোলার পথে রেখেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে দলকে নিতে মাহমুদুল হাসান করেছেন অসাধারণ এক সেঞ্চুরি। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ড সফর থেকে শিক্ষা নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ
    আঁটসাঁট বোলিংয়ে লক্ষ্য খুব একটা বড় হতে দেননি বোলাররা। উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা থাকায় কাজটা এরপরও সহজ ছিল না। অসাধারণ এক ইনিংসে সেটা সহজেই সারলেন মাহমুদুল হাসান। এই টপ অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ।
  • ইতিহাস গড়ার পথে যুবাদের সামনে নিউ জিল্যান্ড
    ফাইনালে খেলার আত্মবিশ্বাস নিয়ে যুব বিশ্বকাপে পা রাখা বাংলাদেশ লক্ষ্য পূরণ থেকে কেবল এক ধাপ দূরে। সেমি-ফাইনালের প্রতিপক্ষ নিউ জিল্যান্ডের শক্তি-দুর্বলতা সবই জানা আকবর আলীর। ফাইনালে যেতে বাংলাদেশ অধিনায়ক মূল চ্যালেঞ্জ দেখছেন কিউইদের ব্যাটিং গভীরতায়।
  • পাকিস্তানকে উড়িয়ে দিয়ে যুব বিশ্বকাপের ফাইনালে ভারত
    পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে কম রানে থামিয়ে আসল কাজটা করলেন বোলাররা। বাকিটা অনায়াসে সারলেন দুই ওপেনার। দারুণ এক সেঞ্চুরিতে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে যুব বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেলেন যাশাসবি জয়সওয়াল।
  • দ. আফ্রিকাকে উড়িয়ে বিশ্বকাপের সেমি-ফাইনালে বাংলাদেশের যুবারা
    অপেক্ষায় ছিল শক্ত বাধা, দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই তাদের আঙিনাতেই। সেই চ্যালেঞ্জ যেন পাত্তাই দিল না বাংলাদেশ। দুর্দান্ত ব্যাটিং, দারুণ বোলিং আর ক্ষিপ্র ফিল্ডিং, সব মিলিয়ে জমাট অলরাউন্ড পারফরম্যান্স। দক্ষিণ আফ্রিকার আশা গুঁড়িয়ে যুব বিশ্বকাপের সেমি-ফাইনালে পা রাখল বাংলাদেশের যুবারা।
  • যুব বিশ্বকাপের সেমি-ফাইনালে চোখ বাংলাদেশ অধিনায়কের
    দেশ ছাড়ার আগে অধিনায়ক আকবর আলি বলে গেছেন, খেলতে চান তারা ফাইনালে। লক্ষ্য পূরণ থেকে আপাতত দুই ধাপ দূরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পরের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ অধিনায়কের চোখে যা শক্ত চ্যালেঞ্জ।
  • বানরের খামচিতে বিশ্বকাপ শেষ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের
    খেলা শেষে সংরক্ষিত বনাঞ্চলে ঘুরতে গিয়েছিল অস্ট্রেলিয়া দল। জেইক ফ্রেজার-ম্যাকগার্ক একটু বেশিই রোমাঞ্চপ্রিয় হয়ে উঠেছিলেন। সেটি হয়তো ভালো লাগেনি এক বানরের, আঁচড় কেটে দিয়েছে ফ্রেজার-ম্যাকগার্কের মুখে। বানরের সেই খামচি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে ছিটকে দিয়েছে যুব বিশ্বকাপ থেকে।
  • শেষ আটে যুবাদের প্রতিপক্ষ দ. আফ্রিকা
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচে সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সুপার লিগ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল। শেষ আটের লড়াইয়ে স্বাগতিকরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশের যুবাদের। 
  • যুবাদের বাজে ব্যাটিংয়ের পর ম্যাচ পরিত্যক্ত
    বৃষ্টিতে ভেসে গেছে আগেই শেষ আট নিশ্চিত করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ। শ্রেয়তর রান রেটে গ্রুপ সেরা হয়েছে আকবর আলি-তৌহিদ হৃদয়দের দল।
  • যুব বিশ্বকাপের সুপার লিগে বাংলাদেশ
    টানা দুই জয়ে কাজ অনেকটা এগিয়ে রেখেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের টানা দ্বিতীয় জয়ে ফুরিয়েছে অপেক্ষার প্রহর। ‘সি’ গ্রুপ থেকে অনুমিতভাবে যুব বিশ্বকাপের সুপার লিগ নিশ্চিত করেছে বাংলাদেশ ও পাকিস্তান।
  • দাপুটে বোলিংয়ে বিশ্বকাপে সুপার লিগের পথে যুবারা
    সুরটা বেঁধে দিলেন নতুন বলের দুই পেসার। দারুণ সঙ্গত করলেন রকিবুল হাসান। আসরের প্রথম হ্যাটট্রিকে গুঁড়িয়ে দিলেন স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে। টপ অর্ডার খুব একটা ভালো না করলেও সহজ জয়ই পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টানা দ্বিতীয় জয়ে এগিয়ে গেল সুপার লিগের পথে।
  • ৪১ রানে অলআউট জাপানের যুবারা
    দুই ওপেনার ছাড়া প্রথম সাত ব্যাটসম্যানের আর কেউ খুলতে পারলেন না রানের খাতা। যুব বিশ্বকাপে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে গেল জাপান। শেষ পর্যন্ত সেটি এড়াতে পারলেও ভারতের বিপক্ষে বেশি দূর যেতে পারল না তারা।
  • যুব বিশ্বকাপে রকিবুলের হ্যাটট্রিক
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন রকিবুল হাসান। ব্যক্তিগত চতুর্থ ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে উইকেট পেয়েছেন বাঁহাতি এই স্পিনার।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে যুব বিশ্বকাপ শুরু বাংলাদেশের
    প্রত্যাশিত জয়ে যুব বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ। তানজিদ হাসানের তাণ্ডব ও পারভেজ হোসেনের ফিফটিতে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে উড়িয়ে দিয়েছে জিম্বাবুয়েকে।
  • বিশ্বকাপের আগে বাংলাদেশের যুবাদের জন্য সতর্ক সঙ্কেত
    ১১২ রানের পুঁজি নিয়েও লড়াই হলো বেশ। কিন্তু শেষ পর্যন্ত প্রাপ্তি হার। অস্ট্রেলিয়ার সঙ্গে টাই করার পর নিউ জিল্যান্ডের কাছে এই পরাজয়, যুব বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে সতর্ক সঙ্কেত দিয়ে রাখল প্রস্ততি পর্ব।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে যুবাদের প্রস্তুতি ম্যাচ টাই
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টাই করেছে বাংলাদেশ। ফিফটি পেয়েছেন ওপেনার পারভেজ হোসেন এবং দুই মিডল অর্ডার ব্যাটসম্যান শামীম হোসেন ও তৌহিদ হৃদয়। বোলিংয়ে চার উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম।
  • বিশ্ব মঞ্চে আলো ছড়াতে প্রত্যয়ী যুবারা
    পচেফস্ট্রুমে এক সপ্তাহের ক্যাম্প শেষে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের চ্যালেঞ্জে মুখোমুখি হতে সম্পূর্ণ প্রস্তুত বাংলাদেশ। অধিনায়ক আকবর আলী জানিয়েছেন, এবারের আসরকে তারা দেখছেন নিজেদের দক্ষতা দেখানোর মঞ্চ হিসেবে। তার বিশ্বাস, সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে শেষ পর্যন্ত লড়াইয়ে থাকা সম্ভব।
  • যুব বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের চোখ ফাইনালে
    দক্ষিণ আফ্রিকা সফর আর ব্যর্থতা যেন যুগলবন্দী বাংলাদেশের জন্য। কঠিনতম চ্যালেঞ্জেই এবার বড় কিছু পাওয়ার আশা যুবাদের। অধিনায়ক আকবর আলী দেখছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে খেলার সম্ভাবনা। কোচ নাভিদ নওয়াজের প্রথম লক্ষ্য নক আউট পর্ব, এরপর দেখবেন কতদূর যাওয়া যায়।
  • অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি
    অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের সময়সূচি
  • যুব বিশ্বকাপ দলে জায়গা হয়নি রিশাদের
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দলে জায়গা হয়নি লেগ স্পিনার রিশাদ হোসেনের। ১৫ সদস্যের দলে মূল দুই স্পিনার রকিবুল হাসান ও হাসান মুরাদ- দুই জনই বাঁহাতি স্পিনার।
  • হ্যাটট্রিক সেঞ্চুরিতে হৃদয়ের রেকর্ড, বাংলাদেশের জয়
    যুব ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে হ্যাটট্রিক সেঞ্চুরি করলেন তৌহিদ হৃদয়। আগের ম্যাচে দেশের হয়ে গড়া যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডটা তাতে সমৃদ্ধ হলো আরও। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশের যুবারা  শেষ ম্যাচেও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে হারাল বড় ব্যবধানে।
  • হৃদয়ের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ যুবাদের
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ আটকাতে পারল না শ্রীলঙ্কার যুবারা। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে এই মিডল অর্ডার ব্যাটসম্যান গড়লেন দেশের হয়ে যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড। সঙ্গে অধিনায়ক আকবর আলির অপরাজিত ফিফটিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা।
  • তৌহিদের হৃদয়কাড়া ব্যাটিং, যুবাদের রেকর্ড
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ চলছেই। আগের ম্যাচে দারুণ ব্যাটিংয়ের পর এবার ঝড়ো ব্যাটিংয়ে উপহার দিলেন অপরাজিত সেঞ্চুরি। পঞ্চাশ ছাড়ালেন আরও তিন জন। রেকর্ড রান তুলে শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশের যুবারা।
  • হৃদয়-শামীমের ঝড়ো ব্যাটিংয়ে যুবাদের জয়
    চ্যালেঞ্জিং রান তাড়ায় শুরুতে তালগোল পাকানো যুবাদের পথ দেখালেন তৌহিদ হৃদয় ও শামীম হোসেন। দুই মিডল অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় শেষ পর্যন্ত শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে সহজেই হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • সম্ভাবনা জাগিয়েও জয় পাওয়া হলো না যুবাদের
    জয়ের আশা নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু বোলারদের ব্যর্থতা আর প্রতিপক্ষ অধিনায়কের ব্যাটিং দৃঢ়তায় আশাটা বাস্তবে রূপ পায়নি। ড্র হয়েছে শ্রীলঙ্কা-বাংলাদেশ দ্বিতীয় যুব টেস্টও।
  • তৃতীয় দিনে মাঠে গড়াল বাংলাদেশ-শ্রীলঙ্কা যুব টেস্ট
    প্রথম দুই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর অবশেষে মাঠে গড়িয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্ট।
  • যুব টেস্টের দ্বিতীয় দিনও ভেসে গেল বৃষ্টিতে
    বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্টের প্রথম দিন ছিল বৃষ্টির বাগড়া। দ্বিতীয় দিন খেলা গড়ালো না আউটফিল্ড ভেজা থাকার কারণে।
  • বৃষ্টিতে ভেসে গেল যুব টেস্টের প্রথম দিন
    বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্টের প্রথম দিন ভেসে গেছে বৃষ্টিতে।
  • যুব টেস্টে নতুন চেহারায় বাংলাদেশ
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সামনে রেখে যুব টেস্ট দলে ব্যাপক পরিবর্তন এনেছে বাংলাদেশ। মূল দলের প্রায় সবাইকে বাইরে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য নতুন চেহারার দল ঘোষণা করেছে বিসিবি। 
  • মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের যুবাদের
    আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফেরা মাহমুদুল হাসান এবার পেলেন তিন অঙ্কের দেখা। দারুণ ছন্দে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় দুই ম্যাচ বাকি থাকতেই নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে সিরিজে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • নিউ জিল্যান্ডে যুবাদের জয়ে মাহমুদুলের ১ রানের আক্ষেপ
    ওপেনার টমাস জোহরাবের সেঞ্চুরির পরও নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে বড় সংগ্রহ গড়তে দেননি বোলাররা। রান তাড়ায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে পথ দেখিয়েছেন টপ অর্ডারের দুই ব্যাটসম্যান মাহমুদুল হাসান ও তানজিদ হাসান। সফরকারীদের আরেকটি অনায়াস জয়ে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন মাহমুদুল।
  • বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশের যুব ওয়ানডে
    সিরিজে আরও এগিয়ে যাওয়ার অভিযানে নামতেই পারল না বাংলাদেশের যুবারা। বৃষ্টিতে ভেসে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দ্বিতীয় ওয়ানডে।
  • বিশ্বকাপ প্রস্তুতিতে এবার নিউ জিল্যান্ড যাচ্ছে বাংলাদেশের যুবারা
    আগামী বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সামনে রেখে ব্যস্ত সময় কাটছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। জুলাই-অগাস্টে ইংল্যান্ডে লম্বা সফরের পর সম্প্রতি তারা শ্রীলঙ্কায় খেলে এসেছে যুব এশিয়া কাপ। নতুন অভিযানে যুবারা দেশ ছাড়ছে সোমবার। গন্তব্য এবার নিউ জিল্যান্ড।
  • ভারতের কাছে এমন ম্যাচও হারল বাংলাদেশের যুবারা!
    ১০৭ রানের ছোট্ট লক্ষ্য। সেটির পেছনে ছুটেই থরহরি কম্প অবস্থা! বোলারদের সাজানো মঞ্চে ব্যাটসম্যানরা হয়ে উঠলেন আত্মঘাতী। স্বপ্ন হয়ে গেল ফিকে। শেষ দিকে নবম জুটির দৃঢ়তায় আবার ফিরল আশা। কিন্তু শেষ রক্ষা হলো না। বাংলাদেশের স্বপ্ন গুঁড়িয়ে যুব এশিয়া কাপের শিরোপা ধরে রাখল ভারত।
  • যুব এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ-ভারত
    বৃষ্টিতে ভেসে গেল অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দুই সেমি-ফাইনালই। গ্রুপ পর্বের দুই সেরা দল বাংলাদেশ ও ভারত মুখোমুখি হবে ফাইনালে।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ সেরা যুবারা
    সংযুক্ত আরব আমিরাত ও নেপালকে হারিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয়ে অপরাজিত থেকেই অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শেষ চারে খেলবে বাংলাদেশ।
  • আকবরের ঝড়ো ব্যাটিংয়ে যুবাদের জয়
    অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশ। অধিনায়ক আকবর আলীর ব্যাটিং নৈপুণ্যে গ্রুপ পর্বে নেপালকে সহজেই হারিয়েছে যুবারা।
  • অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে জয়ে শুরু বাংলাদেশের
    অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে শুভসূচনা করেছে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে সহজেই হারিয়েছে আকবর আলীর দল।
  • অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দলে অনীক-মিনহাজুর-আশরাফুল
    অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের জন্য অনীক সরকার, মিনহাজুর রহমান ও আশরাফুল ইসলামকে ডেকেছে বাংলাদেশ। 
  • মাহমুদুলের সেঞ্চুরির পরও ফাইনালে হারল যুবারা
    মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে লড়াই করার মতো একটা সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে চার ফিফটির ওপর ভর করে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সহজেই জিতে গেছে ভারত অনূর্ধ্ব-১৯ দল। 
  • ফাইনালে ভারতকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশের যুবারা
    শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল শিরোপা জিতে দেশে ফিরতে আত্মবিশ্বাসী। অধিনায়ক আকবর আলী ও সহ-অধিনায়ক তৌহিদ হৃদয়ের বিশ্বাস নিজেদের সেরাটা দিতে পারলে ফাইনালে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারানো সম্ভব।
  • ফাইনালের আগে বাংলাদেশের যুবাদের ম্যাচ পরিত্যক্ত
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালের দুই প্রতিপক্ষের প্রাথমিক পর্বের লড়াইয়ে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। ভারত অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে দ্বিতীয়বারের মতো পরিত্যক্ত হয়ে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ।
  • ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের যুবাদের ম্যাচ ‘টাই’
    ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে শেষ ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে নায়ক হওয়ার সুযোগ ছিল তৌহিদ হৃদয়ের সামনে। ১ বলে ৩ রান দরকার ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। পারেননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। শেষ বলে ২ রান নিয়ে ম্যাচ করেছেন টাই।
  • ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে অনূর্ধ্ব-১৯ দল
    তানজিদ হোসেনের সেঞ্চুরির পরও শেষের ধসে বড় সংগ্রহ গড়তে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে দারুণ বোলিংয়ে মাঝারি পুঁজি নিয়েও দলকে সহজ জয় এনে দিয়েছেন বোলাররা। ত্রিদেশীয় টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সবার আগে ফাইনালে পৌঁছেছে আকবর আলীর দল। 
  • রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারিয়ে শীর্ষে বাংলাদেশের যুবারা
    পারভেজ হোসেনের দাপুটে ফিফটির পরও বিপদে পড়ে গিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বারবার রঙ পাল্টানো ম্যাচে দলকে পথ দেখালেন আকবর আলী। অধিনায়কের দৃঢ়তায় ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারাল বাংলাদেশ।
  • ইংল্যান্ডকে আবার হারাল বাংলাদেশের যুবারা
    দারুণ বোলিংয়ে মৃত্যুঞ্জয় চৌধুরী লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। দুই ফিফটিতে বাকিটা সারলেন মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়। ত্রিদেশীয় সিরিজে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে আবার হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • ভারতের কাছে বাংলাদেশের যুবাদের হার
    ভারত অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক প্রিয়ম গার্গের সেঞ্চুরির পরও লক্ষ্যটা নাগালে রাখতে পেরেছিলেন বোলাররা। রান তাড়ায় দলের শুরুটা বাজে হলেও দারুণ জুটিতে আশা বাঁচিয়ে রেখেছিলেন আকবর আলী ও শামিম হোসেন। তবে শেষরক্ষা করতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। হেরে গেছে ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে।
  • ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের যুবাদের শুরু
    ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজে শুভ সূচনা করেছে অনূর্ধ্ব-১৯ দল। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে স্বাগতিক ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।
  • আকবরের নেতৃত্বে ইংল্যান্ডে যাচ্ছে বাংলাদেশের যুবারা
    উইকেটরক্ষক-ব্যাটসম্যান আকবর আলীর নেতৃত্বে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে খেলতে ইংল্যান্ডে যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • নিউ জিল্যান্ড যুব দলের বাংলাদেশ সফর বাতিল
    নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর বাতিল করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ক্রাইস্টচার্চে গত মাসে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় এ সিদ্ধান্ত নিল নিউ জিল্যান্ড।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে বাংলাদেশের দারুণ জয়
    শেষ দিনে তিনশ রান তাড়া করা যে কোনো মানদণ্ডেই কঠিন। সম্ভাবনার পাল্লা তাই হেলে ছিল ইংল্যান্ডের দিকে। কিন্তু মাহমুদুল হাসানের দারুণ সেঞ্চুরি ও তৌহিদ হৃদয়ের সঙ্গে তার জুটিতে সেই চ্যালেঞ্জ জিতল বাংলাদেশ। যুব টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল ইংলিশদের।
  • স্মিথের সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য
    প্রথম ইনিংসে দারুণ খেলেও সেঞ্চুরি পাননি ১০ রানের জন্য। দ্বিতীয় ইনিংসে সেই আক্ষেপ আর রাখলেন না জেমি স্মিথ। সারের ব্যাটসম্যান এবার ঠিকই পেয়েছেন শতরানের দেখা। তার আগ্রাসী সেঞ্চুরিতে যুব টেস্টে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জে ঠেলে দিয়েছে ইংল্যান্ড।
  • মাহমুদুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ
    দ্বিতীয় দিন সকালে ঘুরে দাঁড়াল বাংলাদেশের যুবারা। বড় সংগ্রহের আশা জাগানো ইংলিশ অনূর্ধ্ব-১৯ দলকে থামাতে পারল সাড়ে তিনশ রানের নিচে। ভালো বোলিংয়ের খুশি উবে যেতে বসেছিল ব্যাটিং ব্যর্থতায়। তবে দায়িত্বশীল এক ইনিংসে দ্বিতীয় যুব টেস্টে স্বাগতিকদের লড়াইয়ে রেখেছেন মাহমুদুল হাসান। 
  • বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের ভালো শুরু
    সফর জুড়ে ব্যাটিংয়ে ধুঁকেছে ইংল্যান্ড। তবে শেষ ম্যাচের প্রথম দিনটিতে দৃঢ়তাপূর্ণ ব্যাটিং উপহার দিল ইংলিশ যুবারা। বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাঁচানোর লড়াইয়ের শুরুটা তারা করেছে বেশ ভালো।
  • মিনহাজুরের স্পিনে ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ
    ৬ উইকেট নিয়ে মিনহাজুর রহমান ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে কম রানে থামানোর পর বাকিটা সেরেছেন ব্যাটসম্যানরা। প্রথম যুব টেস্টে সহজ জয় পেয়েছে বাংলাদেশ।
  • বাংলাদেশের বড় লিডের পর বিপর্যয়ে ইংল্যান্ড
    আকবর আলি ও শাহাদাত হোসেনের দারুণ দুটি ইনিংস বাংলাদেশকে এনে দিয়েছিল বড় লিড। এরপর বোলাররা নাকাল করেছেন ইংল্যান্ডকে। যুব টেস্টে তাই জয়ের পথ তৈরি করেছে বাংলাদেশের যুবারা।
  • ইংল্যান্ডের দারুণ শুরুর পর বাংলাদেশের ফেরা
    শতরান ছাড়ানো উদ্বোধনী জুটি। এক জুটিতেই পার দিনের প্রায় অর্ধেক। সূচনাটা দারুণ করেছিল ইংলিশ যুবারা। তবে রুহেল আহমেদের সৌজন্যে দিনের পরের ভাগে দারুণভাবে ফিরেছে বাংলাদেশ যুব দল।
  • ইংলিশ যুবাদের হোয়াইটওয়াশ করল বাংলাদেশ
    ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে যুব ওয়ানডে সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে শামিম হোসেন, মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেন জুনিয়রের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পাওয়া স্বাগতিকরা পেয়েছে সহজ জয়। লড়িয়ে এক সেঞ্চুরিতেও দলের হার এড়াতে পারেননি ইংলিশ ওপেনার বেন চার্লসওয়ার্থ।
  • তানজিদ ঝড়ের পর বাংলাদেশের সিরিজ জয়
    সফরের তৃতীয় ম্যাচে এসে লড়াই করার মতো স্কোর গড়েছিল ইংল্যান্ড। ম্যাচের ফলে যদিও প্রভাব ততটা পড়েনি। শুরুতে ঝড় তুলেছেন তানজিদ হাসান। কার্যকর ফিফটি এসেছে মাহমুদুল হাসান ও আকবর আলির ব্যাট থেকে। একমাত্র টি-টোয়েন্টির মতো যুব ওয়ানডে সিরিজও জিতেছে বাংলাদেশের যুবারা।
  • সাকিব-পারভেজের নৈপুণ্যে বাংলাদেশের জয়
    টি-টোয়েন্টির মতো ওয়ানডেতেও বল হাতে জ্বলে উঠলেন তানজিম হাসান সাকিব। দারুণ এক ইনিংস খেলে দলকে জয়ের পথে নিয়ে গেলেন পারভেজ হোসেন। জয় দিয়ে যুব ওয়ানডে সিরিজ শুরু করল বাংলাদেশ।
  • তানজিমের বোলিংয়ে ইংলিশদের হারাল বাংলাদেশ
    নিজের প্রথম ওভারেই দুই উইকেট। পরের ওভারে আরেকটি। নতুন বলে শুরুতেই যে ধাক্কা দিলেন তানজিম সাকিব, সেটি আর কাটিয়ে উঠতে পারেনি ইংল্যান্ড। সিরিজের একমাত্র যুব টি-টোয়েন্টিতে বাংলাদেশ জিতল বেশ সহজেই।
  • ইংল্যান্ডের যুবারা আসছে বাংলাদেশে
    পূর্নাঙ্গ সফরে বাংলাদেশের আসছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এক মাসের সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে তারা খেলবে একটি যুব টি-টোয়েন্টি, তিনটি যুব ওয়ানডে ও দুটি যুব টেস্ট।
  • বাংলাদেশের যুবাদের উড়িয়ে দিল শ্রীলঙ্কা
    তৃতীয় যুব ওয়ানডেতে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। নাবোধ পরানাভিথানা ও অধিনায়ক নিপুন পেরেরার বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে জয় পেয়েছে স্বাগতিকরা।
  • নাটকীয় জয়ে এগিয়ে গেল বাংলাদেশের যুবারা
    তিন পেসার শাহিন আলম, শরিফুল ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে বেঁধে রেখেছিলেন কম রানে। তবে ব্যাটিংয়ে বাজে শুরুতে হাতছাড়া হতে বসেছিল সুযোগ। দুই মিডল অর্ডার ব্যাটসম্যান শামিম হোসেন ও আকবর আলীর দৃঢ়তায় নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • শ্রীলঙ্কার কাছে হেরে যুব এশিয়া কাপ শুরু বাংলাদেশের
    অভিজ্ঞতায় এগিয়ে থাকা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে পেরে উঠল না তৌহিদ হৃদয়ের দল। হার দিয়ে দেশের মাটিতে যুব এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ।
  • অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে ৩০ ক্রিকেটার
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শেষ হলো কয়েক মাস আগে। পরেরটির বাকি আরও বছর দুয়েক। তবে বাংলাদেশের প্রস্তুতির প্রথম ধাপ শুরু হয়ে যাচ্ছে। তিন সপ্তাহের প্রাথমিক স্কিল ক্যাম্পে ডাকা হয়েছে ৩০ ক্রিকেটারকে।
  • যুব বিশ্বকাপে ভারতের রেকর্ড চতুর্থ শিরোপা
    অস্ট্রেলিয়াকে হারিয়ে শুরু হয়েছিল টুর্নামেন্টে ভারতের পথচলা। সেই ম্যাচে ৮৬ করেছিলেন মনজোত কারলা। ফাইনালে ভারতীয় ওপেনার করলেন অপরাজিত সেঞ্চুরি। আবারও অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত। জিতে নিল যুব বিশ্বকাপে রেকর্ড চতুর্থ শিরোপা।
  • দক্ষিণ আফ্রিকার কাছে হেরে ষষ্ঠ বাংলাদেশ
    পুরো টুর্নামেন্টের মতো বাংলাদেশের শেষটাও হলো ব্যাটিং ব্যর্থতায়। পুরো টুর্নামেন্টেই উজ্জ্বল আফিফ হোসেন উজ্জ্বল ছিলেন আবারও। কিন্তু দক্ষিণ আফ্রিকার সঙ্গে পেরে ওঠেনি দল। স্থান নির্ধারণী ম্যাচে হেরে যুব বিশ্বকাপে বাংলাদেশ হয়েছে ষষ্ঠ।
  • আফিফের অলরাউন্ড নৈপুণ্যে পঞ্চমের লড়াইয়ে বাংলাদেশ
    গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। স্থান নির্ধারণী ম্যাচে সেই ইংলিশদেরই অনায়াসে হারিয়ে পঞ্চম স্থানের লড়াইয়ে টিকে থাকল বাংলাদেশ।
  • ভারতের সঙ্গে লড়াই করতেও পারল না বাংলাদেশের যুবারা
    প্রস্তুতির ঘাটতি আর শক্তি-সামর্থ্যের গভীরতা বিবেচনায় রেখে দলটিকে নিয়ে আশার জায়গা খুব বেশি ছিল না। কিন্তু লড়াই দেখার আশা নিশ্চয়ই ছিল। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল করতে পারল না লড়াইটুকুও। যুব বিশ্বকাপের কোয়র্টার-ফাইনালে বাংলাদেশকে উড়িয়ে দিল ভারত।
  • কোয়ার্টার-ফাইনালে ভারতের সামনে বাংলাদেশ
    বড়দের গত বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত। ম্যাচের আগে-পরে সেই লড়াই ছড়িয়েছিল উত্তেজনার বারুদ। এবার ছোটদের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও একই লাইন-আপ। শেষ আটে বাংলাদেশ সামনে পাচ্ছে ভারতকে।
  • ইংলিশদের কাছে পাত্তাই পেল না বাংলাদেশের যুবারা
    প্রথম দুই ম্যাচে ছোট দুই দলের বিপক্ষে এসেছিল জয়। কিন্তু বড় দলের বিপক্ষে বড় ব্যবধানেই হারল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুব বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে লড়াই করতেও পারল না বাংলাদেশের যুবারা।
  • বাংলাদেশের জয়ে উজ্জ্বল হৃদয়-আফিফ
    দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন তৌহিদ হৃদয়। ব্যাটে-বলে আলো ছড়ালেন আফিফ হোসেন। কানাডাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালের পথে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • সাইফ, নাইমের ব্যাটে যুব বিশ্বকাপে বাংলাদেশের শুভসূচনা
    সহজ জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট শুরু করেছে বাংলাদেশ। অধিনায়ক সাইফ হাসান ও ওপেনার মোহাম্মদ নাইমের ফিফটিতে নামিবিয়াকে ৮৭ রানে হারিয়েছে তরুণরা।
  • আফগানদের কাছে আবার হারল বাংলাদেশের যুবারা
    হেরেই চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশ দল। ওটাগো ‘এ’ দলের কাছে দুই ম্যাচে হারার পর বাংলাদেশ এবার বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে হেরেছে আফগানিস্তানের কাছে।
  • ওটাগোর কাছে আবার হারল বাংলাদেশের যুবারা
    প্রস্ততি ম্যাচে আবারও হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুব বিশ্বকাপ খেলতে যাওয়া দলটি টানা দ্বিতীয় দিনে হেরেছে ওটাগো ‘এ’ দলের কাছে।
  • নাটকীয় ধসে ম্যাচ হারল বাংলাদেশের যুবারা
    শুরুটা ভালো না হলেও সামলে নিয়েছিল পরের ব্যাটসম্যানরা। কিন্তু শেষে নাটকীয় ধসে অল্প রানেই গুটিয়ে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পরিণতি পরাজয়।
  • যুব বিশ্বকাপে বাংলাদেশের শক্তি কম্বিনেশন: অধিনায়ক
    পরস্পরের মধ্যে দারুণ যোগাযোগ আর ভারসাম্যপূর্ণ কম্বিনেশনকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দলের সবচেয়ে বড় শক্তি মনে করছেন সাইফ হাসান। সতীর্থদের সামর্থ্যে আস্থা রেখে নিউ জিল্যান্ডের অচেনা কন্ডিশনে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে আত্মবিশ্বাসী অধিনায়ক।
  • যুব বিশ্বকাপ দলে নতুন মুখ টিপু সুলতান
    বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে নতুন মুখ একটি। যুব দলের হয়ে কোনো ম্যাচ না খেলা টিপু সুলতান জায়গা পেয়েছেন ১৫ সদস্যের দলে।
  • পাকিস্তানকে উড়িয়ে চ্যাম্পিয়ন আফগানিস্তান
    গত সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশের যুবাদের নাস্তানাবুদ করে গেছেন মুজিব জাদরান। এই অফ স্পিনার এবার আফগানিস্তানকে এনে দিলেন আরও বড় সাফল্য। ১৬ বছর বয়সী স্পিনারের অসাধারণ বোলিংয়ে পাকিস্তানকে উড়িয়ে দিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা জিতেছে আফগানিস্তান।
  • সেমিতে পাকিস্তানের কাছে হেরে বাংলাদেশের বিদায়
    সেঞ্চুরির পথে থাকা মোহাম্মদ তাহাকে বিদায় করে আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ রক্ষা হয়নি। সাইফ হাসানদের আশায় জল ঢেলে দিয়েছে বৃষ্টি। দারুণ এক জয়ে ফাইনালে উঠেছে পাকিস্তান।
  • ভারতকে বিদায় করে গ্রুপ সেরা বাংলাদেশ
    যুব এশিয়া কাপ থেকে ভারতকে বিদায় করে দিয়েছে বাংলাদেশ। পিনাক ঘোষের দারুণ ব্যাটিংয়ে প্রতিযোগিতার সফলতম দলকে সহজেই হারিয়ে গ্রুপ সেরা হয়ে উঠেছে সেমি-ফাইনালে।
  • হৃদয়ের সেঞ্চুরিতে বাংলাদেশের যুবাদের বিশাল জয়
    নেপালের বিপক্ষে নাটকীয় জয় পাওয়া বাংলাদেশ পরের ম্যাচে উড়িয়ে দিয়েছে মালয়েশিয়াকে। তৌহিদ হৃদয়ের সেঞ্চুরিতে যুব এশিয়া কাপে স্বাগতিকদের বিপক্ষে বিশাল জয়ে সেমি-ফাইনালের পথে আরেক ধাপ এগিয়েছে সাইফ হাসানের দল।
  • নেপালের বিপক্ষে বাংলাদেশের যুবাদের নাটকীয় জয়
    হাতে ৫ উইকেট নিয়ে শেষ দুই ওভারে ১৬ রানের সমীকরণ মেলাতে গিয়ে তালগোল পাকিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শেষ পর্যন্ত দলকে উদ্ধার করেছেন নাঈম হাসান ও রবিউল হক। নেপালের বিপক্ষে দলকে এনে দিয়েছেন নাটকীয় এক জয়।
  • আফগানদের কাছে সিরিজ হারল বাংলাদেশের যুবারা
    আগের দুই ম্যাচের মতো একশর নিচে গুটিয়ে যাওয়ার বিব্রতকর অভিজ্ঞতা হয়নি এবার। তবে আবারও ঠিকই পেতে হয়েছে পরাজয়ের তেতো স্বাদ। দাঁতে দাঁত চেপে লড়াই করেছেন তৌহিদ হৃদয়। পাননি কোনো সঙ্গী। হেরেছে দল। বালাংদেশ অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। 
  • ৭৫ রানেই শেষ বাংলাদেশের যুবারা
    আগের দুই ম্যাচেও ব্যাটিং বিপর্যয় এসেছিল। তবে মিডল আর লোয়ার অর্ডারের দৃঢ়তায় সামলানো গেছে। তৃতীয় ম্যাচে ব্যর্থ শুরু থেকে শেষ, সবাই। মাত্র ৭৫ রানেই গুটিয়ে গিয়ে আফগান যুবাদের কাছে হারল বাংলাদেশের যুবারা।
  • বৃষ্টিতে পণ্ড যুবাদের ম্যাচ
    বৃষ্টিতে ম্যাচের দৈর্ঘ্য কমে এসেছিল এমনিতেই। তবে ম্যাচ শেষ হতে পারল না। সিলেটে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের দ্বিতীয় যুব ওয়ানডে পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে।
  • অনিকের অলরাউন্ড নৈপুণ্যে যুবাদের বড় জয়
    ব্যাট হাতে লোয়ার-অর্ডারে কার্যকর ইনিংস। বল হাতে নতুন ও পুরোনো বলে দারুণ বোলিং। অলরাউন্ড পারফরম্যান্স দেখালেন কাজী অনিক ইসলাম। আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে উড়িয়ে দিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • যুব বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে ইংল্যান্ড
    আগামী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদশের গ্রুপে পড়েছে ইংল্যান্ড। ‘সি’ গ্রুপে অন্য দুই দল নামিবিয়া ও কানাডা।
  • শ্রীলঙ্কার কাছে হেরে সাইফদের বিদায়
    ব্যাটিং ব্যর্থতায় হয়নি সাইফ হাসানদের লড়াইয়ের পুঁজি। দুইশ’ ছুঁই ছুঁই রান নিয়ে কতটা লড়াই সম্ভব ছিল সেটাও দেখতে দিল না বৃষ্টি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কার কাছে ২৬ রানে হেরে যুব এশিয়া কাপের সেমি-ফাইনাল থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ।