• বিপিএলের জন্য বিসিবির ভাবনায় ‘দুটি উইন্ডো’
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসরের জন্য সম্ভাব্য দুটি সময় আছে বিসিবির ভাবনায়। তবে আগামী জানুয়ারির আগে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এই আসর আয়োজন করা সম্ভব হবে না বলেই মনে করছেন বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।
  • উইন্ডিজ সিরিজের জন্য বিসিবির ভাবনায় ২ ভেন্যু
    ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য সফর সামনে রেখে বাংলাদেশে আসছেন দেশটির দুই প্রতিনিধি। তাদের জন্য দুটি ভেন্যু প্রস্তুত রাখার কথা জানিয়েছেন বিসিবি পরিচালক আকরাম খান।
  • বিপিএলের পুরানকে মনে করে ভড়কে গিয়েছিলেন ওয়ার্নার
    আইপিএলে তারা প্রবল প্রতিপক্ষ, কিন্তু বিপিএলে ছিলেন সতীর্থ। দুবাইয়ের ২২ গজে যখন তাণ্ডব চালাচ্ছেন নিকোলাস পুরান, তখন ডেভিড ওয়ার্নারের মনে পড়ে গেল মিরপুর-সিলেটে পুরানের ঝড়। শেষ পর্যন্ত অবশ্য দুবাইয়ে পুরানকে থামিয়ে সহজেই জিতেছে ওয়ার্নারের দল।
  • চারজনের পাওনার সমস্যাকে বিসিবি বলছে ‘বিচ্ছিন্ন ঘটনা’
    ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফিকার যে জরিপে ক্রিকেটারদের পারিশ্রমিক সংক্রান্ত ঝামেলায় বিপিএলের নাম উঠে এসেছে, সেই প্রতিবেদনের কিছু বিষয়কে ‘বিভ্রান্তিকর ও ত্রুটিপূর্ণ’ (মিসলিডিং অ্যান্ড মিসইনফর্মড) বলে দাবি করেছে বিসিবি। তিনজন ক্রিকেটার ও একজন কোচের পাওনা নিয়ে ঝামেলার কথা অবশ্য স্বীকার করছে বোর্ড। তবে তাদের মতে, বড় আয়োজনের লিগে এটি একটি ‘বিচ্ছিন্ন ঘটনা।’
  • ফিকার জরিপে উঠে এলো বিপিএলে পারিশ্রমিকের সমস্যা
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ক্রিকেটারদের পারিশ্রমিক সংক্রান্ত ঝামেলার ব্যাপারটি প্রকাশ্যে এলো আবারও। আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকার জরিপে উঠে এসেছে, সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে সমস্যা হয়েছে ৬টি টুর্নামেন্টে। সেই তালিকায় আছে বিপিএল।
  • মেহেদি রানা-ইবাদতকে টপকে যে কারণে দলে হাসান
    বিপিএলে পারফরম্যান্সে মেহেদি হাসান রানা এগিয়ে যোজন যোজন। গতি আর স্কিল দিয়ে নজর কাড়া ইবাদত হোসেনকেও উপেক্ষা করা কঠিন। তবে জাতীয় নির্বাচকেরা উপহার দিলেন চমক। ওই দুজনের কেউ নন, পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেন হাসান মাহমুদ। ত্রিমুখী লড়াইয়ে কিভাবে জিতলেন হাসান? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, গতি আর সম্ভাবনাই এগিয়ে দিয়েছে তরুণ পেসারকে।
  • মুশফিকের চাওয়া বিপিএলে আরও বেশি পারিশ্রমিক
    টুর্নামেন্ট শুরুর আগেই পারিশ্রমিক নিয়ে এক দফায় আক্ষেপ প্রকাশ করেছিলেন মুশফিকুর রহিম। আসরের শেষ দিনেও তার কণ্ঠে ফিরে এলো সেই হতাশা। বিপিএলে দেশের ক্রিকেটারদের পারিশ্রমিক আরও বেশি চান এই সিনিয়র ক্রিকেটার।
  • প্রথম ফাইনাল খেললাম, এরপর চ্যাম্পিয়ন হতেও পারব: মুশফিক
    একটি প্রথমের আনন্দ রূপ নিল না দুটি প্রথমের পূর্ণতায়। প্রথমবার বিপিএল ফাইনাল খেললেও প্রথম শিরোপার স্বাদ পেলেন না মুশফিকুর রহিম। হতাশা তাই আছে। তবে আশা নিয়ে সামনে তাকিয়ে আছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তার বিশ্বাস, অপূর্ণতা ঘুচবেই।
  • বিপিএলের সবচেয়ে বড় প্রাপ্তি ভালো উইকেট
    কম রানের ম্যাচ, রানের জন্য ব্যাটসম্যানদের সংগ্রাম, উইকেটে দুই গতি, অসমান বাউন্স বিপিএলের আগের সব আসরের সাধারণ এক চিত্র। এবার অবশ্য ছিল অন্যরকম। উইকেটে ছিল ব্যাটসম্যানদের জন্য সহায়তা, বড় রান হয়েছে নিয়মিত। বঙ্গবন্ধু বিপিএলের উইকেটের জন্য ফাইনালের দুই অধিনায়ক মুশফিকুর রহিম ও আন্দ্রে রাসেলের প্রশংসা পেয়েছেন কিউরেটররা। 
  • মুশফিকদের হারিয়ে চ্যাম্পিয়ন রাসেলের রাজশাহী
    মাঠে কোন দলের সমর্থক বেশি ছিল, বলা কঠিন। তবে শেষ ওভারে মাঠের ভেতর থেকে হাত উঁচিয়ে ইশারায় যখন গ্যালারিকে জাগিয়ে তুললেন আন্দ্রে রাসেল, সবাই তখন যেন রাজশাহীরই সমর্থক! রাজশাহীর নামে শোনা গেল গর্জন। চারপাশ প্রকম্পিত করা সেই আওয়াজেই ম্যাচ শেষে আনন্দ উদযাপনে মেতে উঠলেন রাসেল ও তার সতীর্থরা। বঙ্গবন্ধু বিপিএলের চ্যাম্পিয়ন রাজশাহী রয়্যালস। 
  • মুস্তাফিজ-রুবেলের সামনে ফ্রাইলিঙ্ক-আমিরের চ্যালেঞ্জ
    ভারত সফরে খরুচে বোলিংয়ের ধারা বজায় ছিল বিপিএলের শুরুর দিকে। মুস্তাফিজুর রহমানের অনুমেয় বোলিং নিয়ে বিরক্তি ও হতাশা প্রকাশ করেছিলেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার। পরে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ান বাঁহাতি এই পেসার। বিদায় নেওয়ার আগে উঠে বসেন চূড়ায়। উইকেট সংখ্যায় তাকে স্পর্শ করেছেন রুবেল হোসেন। রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির ও শহিদুল ইসলামদের সামনে সুযোগ আছে তাদের ছাড়িয়ে উইকেটশিকারীদের তালিকার চূড়ায় থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার।
  • লিটন-আফিফ ও শান্ত-মিরাজ, সফল দুই জুটির দ্বৈরথ
    মিরপুর একাডেমি মাঠে ফিল্ডিং অনুশীলন করছিলেন নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। খুলনা টাইগার্সের অনুশীলনে দুজনকে দেখা গেল দারুণ প্রাণবন্ত। রাজশাহী রয়্যালসের অনুশীলন ছিল না। নিজের তাগিদে তবু ব্যাটিং করতে এসেছিলেন লিটন দাস। একাডেমি মাঠে দেখা হলো তাদের, একচোট আড্ডাও জমল তিন জনের। স্রেফ আফিফ হোসেন থাকলেই পেত পূর্ণতা। এই বিপিএলের চার আলোচিত চরিত্রকে পাওয়া যেত এক ফ্রেমে!
  • মুশফিক-রুশোর সঙ্গে লড়াইয়ে মালিক
    ফাইনালের দুই দলের তিন ক্রিকেটার আছেন রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার লড়াইয়ে। এই মুহূর্তে চূড়ায় থাকা মুশফিকুর রহিমের সবচেয়ে কাছে আছেন খুলনা টাইগার্সেরই আরেক ব্যাটসম্যান রাইলি রুশো। তাদের চ্যালেঞ্জ জানাতে পারেন রাজশাহী রয়্যালসের অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক।
  • ‘গেইলের বিপক্ষে বোলিং উপভোগ করে আফিফ’
    ক্রিস গেইল শট খেললেন যেন আলতো করে। কিন্তু বল বুঝে গেল ব্যাটের দাপট, চোখের পলকে উড়ে আছড়ে পড়ল গ্যালারিতে। পরের বলেই সব খতম! বল ছোবল দিল স্টাম্পে, উড়ল বেলস। গেইলের সঙ্গে দ্বৈরথে আবারও জয় তরুণ আফিফ হোসেনের। রাজশাহী রয়্যালস অধিনায়ক আন্দ্রে রাসেল বলছেন, গেইলের বিপক্ষে বোলিংয়ের কঠিন চ্যালেঞ্জ দারুণ উপভোগ করেন আফিফ।
  • রাসেলের খুনে ব্যাটিংয়ে ফাইনালে রাজশাহী
    বিপিএলে বড় ম্যাচে বেশির ভাগ সময়ে জ্বলে ওঠা ক্রিস গেইল আবার খেললেন টর্নেডো ইনিংস। ক্রিজে গিয়ে ঝড় তুললেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অধিনায়ক মাহমুদউল্লাহও। শেষের দিকের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালেই রাখতে পেরেছিল রাজশাহী রয়্যালস। শুরুর মন্থর ব্যাটিংয়ে কাজটা হয়ে পড়েছিল ভীষণ কঠিন। তবে ব্যাটিং তাণ্ডবে রোমাঞ্চকর ম্যাচে দলকে নাটকীয় জয় এনে দিয়েছেন আন্দ্রে রাসেল। দলকে নিয়ে গেছেন ফাইনালে। 
  • বিধ্বংসী বোলিংয়ে আমিরের রেকর্ড
    সেই প্রথম বিপিএলে প্রথমবারের মতো ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ সামি। প্রায় ৮ বছর ধরে সেটিই ছিল বিপিএলের সেরা বোলিং কীর্তি। অবশেষে সেটিকে পেছনে ফেলতে পারলেন কেউ। তিনিও এক পাকিস্তানি। গতি, সুইং, বাউন্সের মিশেলে দুর্দান্ত বোলিংয়ে বিপিএলে সেরা বোলিংয়ের নতুন রেকর্ড গড়লেন মোহাম্মদ আমির।
  • আমিরের রেকর্ড গড়া বোলিংয়ে ফাইনালে খুলনা
    আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত এবার দায়িত্বশীল ইনিংসে টানলেন দলকে। পরে সুইং বোলিংয়ে রাজশাহী রয়্যালসকে কাঁপিয়ে দিলেন মোহাম্মদ আমির, গড়লেন রেকর্ডও। অসাধারণ এক ইনিংসে লড়াই করলেন শোয়েব মালিক। তবে শেষ রক্ষা করতে পারেননি। রাজশাহীকে হারিয়ে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে উঠেছে খুলনা।
  • জোরাজুরিতে অবসর নেবেন না মাশরাফি
    “বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে,” অবসর নিয়ে একের পর এক প্রশ্নের জবাব দিতে গিয়ে আক্ষেপ নিয়ে বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। বিপিএল থেকে তার দল ঢাকা প্লাটুন বিদায় নেওয়ার পর তিন দিন পরেই ফিরে এলো সেই প্রসঙ্গ। অভিজ্ঞ এই পেসার জানালেন, কারও জোরাজুরিতে অবসর নেবেন  না। আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ মনে করেন, নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে মাশরাফির।
  • ‘হ্যাটস অফ টু মাশরাফি ভাই’
    টসের সময় প্রতিপক্ষ অধিনায়ককে দেখে অবাক মাহমুদউল্লাহ। হাতে ১৪ সেলাই নিয়ে আসলেই খেলতে নেমে গেছেন মাশরাফি বিন মুর্তজা! ঢাকা প্লাটুন অধিনায়কের হাতের অবস্থা দেখলেন চট্টগ্রাম অধিনায়ক, কিছু একটা বলে দুই অধিনায়ক খুব এক চোট হাসলেন তখন। ম্যাচের পর সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ টুপি খোলা অভিনন্দন জানালেন মাশরাফিকে।
  • ‘দেখি নিলামে দল পাই কি না’
    জাতীয় দলে সুযোগ হলে হলো, না হলে নাই। কিন্তু ঘরোয়া ক্রিকেটটা চালিয়ে যেতে চান মাশরাফি বিন মুর্তজা। প্রস্তুতি নিচ্ছেন ঢাকা প্রিমিয়ার লিগের নতুন আসরে খেলার। বিপিএলের পরের আসরের প্রসঙ্গে উঠতেই জানালেন, দল পেলে অবশ্যই খেলবেন।
  • ক্যাচ ধরতে বাঁহাত তো চলেই যাচ্ছিল: মাশরাফি
    ১৪ সেলাই নিয়ে মাঠে নামায় বারবার নিজেকেই মাশরাফি বিন মুর্তজার মনে করিয়ে দিতে হচ্ছিল, বাঁহাত নিয়ে সাবধান থাকতে হবে। তারপরও ক্রিস গেইলের ক্যাচ যখন এলো অভ্যাসের জন্যই হোক আর রিফ্লেক্সের জন্যই হোক, বাঁহাত তুলে ফেলছিলেন ঢাকা প্লাটুন অধিনায়ক। শেষ পর্যন্ত এক হাতেই মুঠোয় জমান ক্যাচ।
  • মাশরাফিদের বিদায় করে টিকে থাকল মাহমুদউল্লাহর চট্টগ্রাম
    হাতে ১৪ সেলাই নিয়েও মাঠে নেমে গিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু অধিনায়কের এমন সাহসিকতাও খুব উজ্জীবিত করতে পারল না ঢাকা প্লাটুনকে। ব্যাটে-বলে গোছানো পারফরম্যান্সে ঢাকাকে সহজে হারিয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে টিকে থাকল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • এনামুলের শূন্যের রেকর্ড
    রেকর্ডটিতে এতদিন যৌথভাবে ছিল তার নাম। এনামুল হক এবার সেটি একার করে নিলেন। তবে এমন এক রেকর্ড, যেটি চান না কোনো ক্রিকেটারই। বিপিএলে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড এখন এককভাবে এনামুলের।
  • স্থায়ী হচ্ছে ‘বঙ্গবন্ধু বিপিএল’
    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিপিএলের বিশেষ আসরের নামকরণ করা হয়েছিল ‘বঙ্গবন্ধু বিপিএল।’ বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলের নাম স্থায়ীভাবে বঙ্গবন্ধু বিপিএল করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।
  • সেঞ্চুরিয়ান শান্তর কৃতজ্ঞতা খালেদ মাহমুদের প্রতি
    ৫০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে মোটে একটি ফিফটি। সেটিও সেই অভিষেক ম্যাচে! হতাশায় মুষড়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। নিজের ওপর বিশ্বাস হারিয়ে ফেলেছিলেন প্রায়। সবাইকে চমকে দিয়ে সেই শান্তই বঙ্গবন্ধু বিপিএলে সেঞ্চুরি করলেন বাংলাদেশের সব ব্যাটসম্যানের আগে। অবিশ্বাস্য এই ঘুরে দাঁড়ানোর মূল কৃতিত্ব শান্ত দিলেন খালেদ মাহমুদকে, যার প্রেরণায় খুঁজে পেয়েছেন হারানো বিশ্বাস।
  • মাশরাফির হাতে ১৪ সেলাই
    চোট জর্জর ক্যারিয়ারে আরও একবার চোটের থাবায় মাঠ ছাড়তে হলো মাশরাফি বিন মুর্তজাকে। বিপিএলের ম্যাচে ফিল্ডিংয়ের সময় হাতে আঘাত পেয়েছেন ঢাকা প্লাটুন অধিনায়ক। তার বাম হাতে পড়েছে ১৪টি সেলাই।
  • অসাধারণ সেঞ্চুরিতে চমকে দিলেন শান্ত
    দুই দফায় এবার সেঞ্চুরির কাছে গিয়েছেন মুশফিকুর রহিম। সম্ভাবনা জাগিয়েছেন আরও কয়েকজন। কিন্তু বঙ্গবন্ধু বিপিএলে বাংলাদেশের কারও ব্যাটে সেঞ্চুরি ছিল অধরা। কে ছুঁতে পারেন তিন অঙ্ক, সেই আলোচনায় নাজমুল হোসেন শান্তর নাম থাকার কোনো কারণই ছিল না। না তার রেকর্ড ভালো, না সাম্প্রতিক ফর্ম আশা জাগানিয়া। অথচ চোখধাঁধানো ব্যাটিংয়ে সেই শান্তই উপহার দিলেন ম্যাচ জেতানো সেঞ্চুরি!
  • শান্তর সেঞ্চুরিতে খুলনার রেকর্ড গড়া জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে ঢাকা প্লাটুনকে বড় সংগ্রহ এনে দিলেন মুমিনুল হক ও মেহেদি হাসান। জবাব দিতে নেমে নাজমুল হোসেন শান্তও খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস, করলেন দারুণ এক সেঞ্চুরি। পেলেন মেহেদী হাসান মিরাজের সঙ্গ। দুই তরুণের ব্যাটে ইতিহাস গড়ল খুলনা টাইগার্স। বিপিএলের মঞ্চে প্রথম দল হিসেবে জিতল দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে।
  • শট কমিয়ে সাফল্য ধরেছেন লিটন
    ব্যাটিং স্টান্সে একটু বদল। পায়ের কাজে খানিকটা পরিবর্তন। আরও বড় পরিবর্তন ভাবনায়। এই সবকিছু মিলিয়ে এবারের বিপিএলে সাফল্যের আলোয় নিজেকে রাঙাচ্ছেন লিটন কুমার দাস।
  • আফিফের সঙ্গে ব্যাটিংয়ে মজা পাচ্ছেন লিটন
    আফিফ হোসেনের প্রসঙ্গ উঠতেই হাসি দেখা গেল লিটন দাসের মুখে। মাঠে দুই তরুণের উদ্বোধনী জুটি জমেছে বেশ। রাজশাহী রয়্যালসের কিপার-ব্যাটসম্যান জানালেন, আফিফের সঙ্গে ব্যাটিং উপভোগ করছেন তিনি।
  • বিয়ের পর মাথা খুলেছে: লিটন
    এমনিতে তিনি নিজের ভাবনা প্রকাশ করতে চান না অনেক সময়ই। ব্যক্তিগত বা পারিবারিক জীবন তো নয়ই। সেই লিটন কুমার দাস হঠাৎই একটু অন্যরকম। বিপিএলে এবার দারুণ ফর্মে আছেন। রানের স্রোতই হয়তো খুলে দিল তার মনের আগল। জানালেন, বিয়ের পর নিজেকে অনেক পরিণত মনে হয় তার।
  • লিটনের নান্দনিক প্রলয়ে তছনছ চট্টগ্রাম
    মেঘলা আকাশ, শৈত্যপ্রবাহের প্রভাবে চারপাশ ধোঁয়াটে। উইকেটে ঘাসের ছোঁয়া। ফ্লাড লাইটের আলোতেও কাটছিল না ঘোলাটে ভাব। কিন্তু ব্যাটিং দ্যুতিতে শের-ই-বাংলা স্টেডিয়াম আলোকিত করে তুললেন লিটন দাস। কন্ডিশন যদিও ছিল বোলিং সহায়ক। তবু লিটনের নান্দনিক ব্যাটিংয়ের ঝড়ে তছনছ হয়ে গেল চট্টগ্রামের বোলিং।
  • মুস্তাফিজকে ঠিক করার ভাবনা কোথায়, প্রশ্ন মাশরাফির
    সংবাদমাধ্যমে সমালোচনার ঝড়। সাধারণ্যেও সমালোচনা আর হতাশার স্রোত। মুস্তাফিজুর রহমানকে শূলে চড়ানোর লোকের অভাব নেই। কিন্তু তার ভুলগুলো শুধরে দেবে কে? মাশরাফি বিন মুর্তজা সেই প্রশ্ন ছুঁড়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বশীলদের কাছে।
  • ‘বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে’
    কিছুদিনের জন্য একটু থেমেছিল, প্রশ্নবাণ থেকে মিলেছিল একটু ফুসরত।কিন্তু আবার যখন শোনা যাচ্ছে জিম্বাবুয়ের আগমনী বার্তা, প্রশ্নগুলোও ফিরে এসেছে। এবারই কি শেষ মাশরাফি? বিপিএলের মধ্যেও শোনা গেল মাশরাফি বিন মুর্তজার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে সেই কৌতুহলের সুর। তাতে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কণ্ঠে শোনা গেল অভিমানের টান। বললেন, ক্রিকেটই তার জীবন। যতদিন উপভোগ করবেন, চালিয়ে যেতে চান খেলা।
  • কুমিল্লাকে উড়িয়ে শেষ চারে মুশফিকের খুলনা
    অধরা তিন অঙ্ক ছুঁতে শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান, পারেননি মুশফিকুর রহিম। তবে অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংস ও মেহেদী হাসান মিরাজের ঝড়ো ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়ে খুলনা টাইগার্স। পরে কুমিল্লা ওয়ারিয়র্সকে দাঁড়াতেই দেয়নি খুলনার বোলাররা। অনায়াস জয়ে বিপিএলে শেষ চার নিশ্চিত করেছে মুশফিকের দল। 
  • ওয়াটসনদের বিদায়ী জয়ে মাশরাফিদের আশায় চোট
    নিজেদের এগিয়ে যাওয়ার আশা শেষ আগেই। রংপুরের চাওয়া ছিল শেষটা ভালো করা। সেই লক্ষ্য তো পূরণ হয়েছেই, ধাক্কা দিয়েছে তারা ঢাকার আশাতেও। শেন ওয়াটসনের দলের দারুণ জয়ে শঙ্কায় পড়ে গেছে মাশরাফি মুর্তজাদের সেরা দুইয়ে থাকা।
  • অস্ট্রেলিয়ায় ক্যালিস থাকলে আমি জীবনেও সুযোগ পেতাম না: ওয়াটসন
    এবারের বিপিএল খেলতে আসা সবচেয়ে বড় তারকাদের একজন শেন ওয়াটসন। অস্ট্রেলিয়ার হয়ে জিতেছেন ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপ। ২০১৩-১৪ অ্যাশেজে দলের ৫-০ ব্যবধানে জয়ে তার ছিল বড় অবদান। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন তিনি টুর্নামেন্ট সেরা। আরও অনেক দলীয় ও ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তুমুল চাহিদার কারণে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটারদের একজন তিনি। সম্প্রতি হয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার কথা বললেন তার ক্যারিয়ার, বাংলাদেশের ক্রিকেট ও সমসাময়িক অনেক কিছু নিয়ে….
  • ইবাদতের স্কিলে মুগ্ধ ওয়াটসন
    প্রথম বিপিএল অভিজ্ঞতায় মনে রাখার মতো খুব বেশি এখনও পাননি শেন ওয়াটসন। তবে দুটি ডেলিভারি হয়তো সহসাই ভুলবেন না অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। সিলেট থান্ডারের বিপক্ষে বোল্ড হয়েছিলেন ইবাদত হোসেনের যে দুই ইয়র্কারে! তবে শুধু ওই দুই ডেলিভারিই নয়, ইবাদতের অন্য সব স্কিলও দারুণ মনে ধরেছে ওয়াটসনের।
  • নিজের ছাপ রাখতে উন্মুখ গেইল
    এবারের বিপিএলে ক্রিস গেইলের শুরুটা ঠিক প্রত্যাশিত হয়নি। আভাস দিয়েই থেমে গিয়েছিল গেইল-ঝড়। তিনি নিজেও বুঝতে পারছেন, এতটুকু যথেষ্ট নয়। পরের ম্যাচেই নিজের ছাপ ফেলতে চান ক্যারিবিয়ান ওপেনার।
  • ৪৫ ভালো সংখ্যা, অবসর ভাবনা প্রসঙ্গে গেইল
    অগাস্টের পর থেকে আছেন জাতীয় দলের বাইরে। আন্তর্জাতিক ক্রিকেটে ভবিষ্যৎ পরিষ্কার নয়। বয়সও হয়ে গেছে ৪০। আর কত দিন খেলবেন ক্রিস গেইল? ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে মনের দুয়ার খুলে দিলেন ক্যারিবিয়ান ওপেনার। জানালেন, খেলতে চান আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে। ৪৫ বছর পর্যন্ত চালিয়ে যেতে চান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।  
  • ছবিতে বিপিএল: খুলনা টাইগার্স-কুমিল্লা ওয়ারিয়র্স
    নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের ভালো শুরুর পর রাইলি রুশোর ঝড়ো ব্যাটিংয়ে বড় লক্ষ্য দিল খুলনা টাইগার্স। দলে ফিরে দারুণ ফিফটি করা সাব্বির রহমান ছাড়া রান তাড়ায় দৃঢ়তা দেখাতে পারলেন না আর কেউই। কুমিল্লা ওয়ারিয়র্সকে হারিয়ে শেষ চারের আশা উজ্জ্বল করে তুলল মুশফিকুর রহিমের দল। ছবি: বিসিবি
  • রংপুরকে ‘বিদায়’ করে শেষ চারে ঢাকা
    সাদামাটা ব্যাটিংয়ে বড় পুঁজি গড়তে পারেনি রংপুর রেঞ্জার্সের ব্যাটসম্যানরা। তবে তাসকিন আহমেদ-মুস্তাফিজুর রহমানদের চেয়ে ঢাকা প্লাটুনের বোলারদের বোলিং হলো আরও ভালো। সম্মিলিত অবদানে রংপুরকে গুঁড়িয়ে শেষ চারে জায়গা করে নিল মাশরাফি বিন মুর্তজার দল।
  • ‘সাব্বির কাল বাদ পড়েছিল, আজ খেলল অবিশ্বাস্য ইনিংস’
    সাব্বির রহমানের আউট ম্যাচের টার্নিং পয়েন্ট, মানছেন দাভিদ মালান। তবে হারের জন্য সতীর্থকে দায় দিচ্ছেন না কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক। একাদশে ফিরে যেভাবে খেলেছেন, তাতে সাব্বির প্রশংসাই পেলেন মালানের।
  • ‘বিচক্ষণ’ মুশফিকের নেতৃত্বের প্রশংসায় ফ্রাইলিঙ্ক
    মাঠে দারুণ ক্রিকেট খেলছে খুলনা টাইগার্স। উইকেটের সামনে-পেছনে বেশ সফল মুশফিকুর রহিম। পেসার রবি ফ্রাইলিঙ্ক জানালেন, দলের সাফল্যের পেছনে বড় অবদান আছে মুশফিকের নেতৃত্বেরও। 
  • রুশোর উদযাপনের পেছনের গল্প শোনালেন ফ্রাইলিঙ্ক
    স্কয়ার লেগে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ। উদযাপনে যেন বসে থাকা অবস্থায়ই একটু নেচে নিলেন ফিল্ডার রাইলি রুশো। সতীর্থ রবি ফ্রাইলিঙ্ক জানালেন, ফুটবলার সাদিও মানের অনুকরণে অমন করে উদযাপন করছিলেন রুশো। 
  • সাব্বির ঝড়েও পারল না কুমিল্লা
    নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের গড়া মঞ্চে দাঁড়িয়ে তাণ্ডব চালালেন রাইলি রুশো। বড় রান তাড়ায় ঝড় তুলেছিলেন সাব্বির রহমান। কিন্তু পারেননি শেষ করতে। কুমিল্লা ওয়ারিয়র্সকে হারিয়ে বিপিএলের শেষ চারের পথে আরেক ধাপ এগিয়ে গেছে খুলনা টাইগার্স।
  • আভাস দিয়েই থেমে গেল গেইল-ঝড়
    বিপিএলে নিজের প্রথম ম্যাচে দারুণ সব স্মৃতি আছে ক্রিস গেইলের। প্রথম আসরের প্রথম ম্যাচ রাঙিয়েছিলেন সেঞ্চুরিতে, দ্বিতীয়বার একটি ম্যাচ খেলে সেটিতেই ছিল সেঞ্চুরি। এবারও দারুণ কিছুর ইঙ্গিত দিয়েছিলেন টি-টোয়েন্টির এই মহাতারকা। তবে থেমে গেছেন ক্যামিও ইনিংস খেলেই।
  • গেইলের শুরুর ম্যাচে নায়ক ইমরুল
    আগেই শেষ চার নিশ্চিত করা দুই দলের ম্যাচে মূল কৌতূহল ছিল ক্রিস গেইলকে ঘিরে। বিস্ফোরক এই ব্যাটসম্যান থেমে গেলেন কিছুটা ঝলক দেখিয়েই। কিন্তু ইমরুল কায়েসের থামাথামি নেই! বিপিএলের শুরু থেকেই ইমরুলের ব্যাটে যে রানের জোয়ার, সেই স্রোতে এবার ভেসে গেল রাজশাহী।
  • মালানের কাছে ম্যাচ সেরা সৌম্য
    ক্রিজে থেকে দেখেছেন সৌম্য সরকারের ইনিংসের শুরু, বাকিটুকু দেখেছেন ড্রেসিং রুম থেকে। দায়িত্বশীল ইনিংসের জন্য নিজে জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। তবে কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক দাভিদ মালান মনে করেন, ম্যাচের আসল নায়ক সৌম্য।
  • যে কারণে বাদ সাব্বির
    প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারায় একাদশে জায়গা হারিয়েছেন সাব্বির রহমান। কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক দাভিদ মালান জানিয়েছেন, কোচ ওটিস গিবসন ও টেকনিক্যাল পরামর্শক মিনহাজুল আবেদীন একাদশ থেকে বাদ দিয়েছেন ডানহাতি ব্যাটসম্যানকে।
  • বিপিএলের সূচি নিয়ে প্রশ্ন সালাউদ্দিন-মালানের
    বিপিএলের সূচি নিয়ে এবার শুরু থেকেই চাপা বিরক্তি ছিল অনেকের। বিপিএল যখন হাঁটছে শেষের পথে, বিরক্তিও প্রকাশ্য হতে শুরু করেছে। ঢাকা প্লাটুন কোচ মোহাম্মদ সালাউদ্দিন যেমন বলছেন, সূচি আরও গোছানো হওয়া উচিত ছিল। কুমিল্লা অধিনায়ক দাভিদ মালানের চোখে এই সূচি অদ্ভুতুড়ে।
  • ভুল নিয়ে সিলেটের সতীর্থদের কাজ শুরুর তাগিদ ফ্লেচারের
    টানা চার হারের পর এক জয়, পরের সাত ম্যাচে আবার টানা হার-বঙ্গবন্ধু বিপিএলে সিলেট থান্ডারের ফলের চিত্র এই। টুর্নামেন্টের সব আসর মিলিয়ে যে কোনো দলের জন্য এটিই সবচেয়ে বাজে ফল। ভারপ্রাপ্ত অধিনায়ক আন্দ্রে ফ্লেচার ব্যর্থতার দায় নিলেন নিজেদের কাঁধেই। সতীর্থদের দিলেন, ভুলগুলো নিয়ে কাজ শুরুর তাগিদ।
  • ছবিতে বিপিএল: সিলেট থান্ডার-কুমিল্লা ওয়ারিয়র্স
    কঠিন উইকেটে সাদামাটা ব্যাটিংয়ে বিপিএলে নিজেদের সবশেষ ম্যাচে প্রতিপক্ষকে বড় লক্ষ্য দিতে ব্যর্থ হলো সিলেট থান্ডার। অধিনায়ক দাভিদ মালান ও সৌম্য সরকারের ফিফটিতে ৫ উইকেটে জিতল কুমিল্লা ওয়ারিয়র্স। ছবি: বিসিবি
  • ‘দলের চাওয়াই পূরণ করছে তামিম’
    ধারাবাহিকতা যথেষ্ট ভালো। গড় দুর্দান্ত। কিন্তু একটু ভ্রু কুঁচকে যেতে পারে তামিম ইকবালের স্ট্রাইক রেট দেখে। খুব খারাপ নয়, তবে এই যুগের টি-টোয়েন্টির সঙ্গে কতটা মানানসই, সেই প্রশ্ন উঠতেই পারে। তবে মোহাম্মদ সালাউদ্দিনের প্রশ্ন নেই। ঢাকা প্লাটুন কোচ বরং এই অভিজ্ঞ ওপেনারের ওপর খুশি দলের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারায়।
  • বিপিএলের সব আসর মিলিয়ে সবচেয়ে বাজে সিলেট থান্ডার
    টুর্নামেন্টের সমীকরণ থেকে তারা ছিটকে গিয়েছিল অনেক আগেই। সুযোগ ছিল খানিকটা স্বস্তি নিয়ে শেষ করার। হলো না সেটিও। টুর্নামেন্ট জুড়ে ধুঁকতে থাকা সিলেট থান্ডার হারল শেষ ম্যাচেও। বিপিএলের সব আসর মিলিয়ে এত বাজে পারফরম্যান্স করেনি আর কোনো দল।
  • মালান-সৌম্যর ফিফটিতে টিকে কুমিল্লার আশা
    বল থেমে এলো, স্পিনাররা পেলেন টার্ন ও বাউন্স। গিয়েই শট খেলা সহজ নয়। বেশিরভাগ ব্যাটসম্যানই সংগ্রাম করলেন রান করতে। এমন উইকেটে দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি করলেন দাভিদ মালান। ক্রিজে গিয়েই ঝড় তুললেন সৌম্য সরকার। সিলেট থান্ডারের বিপক্ষে কুমিল্লা ওয়ারিয়র্সকে এনে দিলেন দারুণ জয়। 
  • মেহেদি রানার এখন ‘মাথা খুলেছে’
    মিরপুর একাডেমি মাঠে তখন একসঙ্গে অনুশীলনে ছিল বিপিএলের তিন দল। আরেক দলের অনুশীলন মাত্রই শেষ হলো। সব মিলিয়ে ক্রিকেটারের মেলা। সোমবার দুপুরে এই ভিড়েও মাঠের এক প্রান্তে গল্পে ডুবেছিলেন মুস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান রানা। চলছিল দুজনের হাসি, মজা, খুনসুটি। পরে জানা গেল, কথোপকথনের বিষয়বস্তু ছিল অনেক কিছুই। তবে ক্রিকেটের প্রসঙ্গে মজা করেই গুরুত্বপূর্ণ একটি কথা বললেন মুস্তাফিজ, বিপিএলে এবার মাথা খাটিয়ে বোলিং করছেন মেহেদি রানা।
  • সাব্বিরের ভাবনার গভীরতায় ঘাটতি দেখছেন গিবসন
    বিপিএলে সাব্বির রহমানকে দলে পেয়ে বেশ রোমাঞ্চিত ছিলেন ওটিস গিবসন। কুমিল্লা ওয়ারিয়র্সের কোচ হয়ে আসা এই ক্যারিবিয়ান টুর্নামেন্ট শুরুর আগে টিম ম্যানেজমেন্টের আলোচনায় সাব্বিরকে অধিনায়ক করার সুপারিশও করেছিলেন বলে জানা গিয়েছিল সেসময়। কিন্তু গিবসনের সেই রোমাঞ্চ উধাও হয়ে গেছে সময়ের সঙ্গে। সাব্বিরের পারফরম্যান্সে ভীষণ হতাশ কুমিল্লা কোচ।
  • বিসিবির সঙ্গে গিবসনের ‘আলোচনা চলছে’
    প্রশ্নটি শেষও হয়নি। ওটিস গিবসন তার আগেই হেসে বললেন, “আমি জানতাম, প্রশ্নটি আসবে!’ বাংলাদেশের বোলিং কোচ হতে প্রস্তাব দেওয়া হয়েছে সাবেক ক্যারিবিয়ান পেসারকে, এই গুঞ্জন ছিল। গিবসন নিজেই জানালেন, সেটি সত্যিই। বিসিবির সঙ্গে আলোচনা চলছে তার।
  • অবশেষে বিপিএলে আসছেন গেইল
    বিপিএল শুরুর আগেই জমে গিয়েছিল ক্রিস গেইলকে ঘিরে নাটক। অপেক্ষা এবার সেটির শেষাঙ্কের। আসর শেষ দিকে এগিয়ে চলেছে, মঞ্চে পা রাখতে চলেছেন গেইলও। সোমবার সকালে ঢাকায় পৌঁছবেন টি-টোয়েন্টি ক্রিকেটের মহাতারকা, জানিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • সিলেটের হ্যাটট্রিক হারে শেষ সিলেট পর্ব
    দলের করুণ অবস্থা দেখেই বুঝি ছুটির দুই দিনেও দেখা গেল না ভরা গ্যালারি। তবু যারা এলেন দলকে সমর্থন দিতে, তাদেরকে ফিরতে হলো অতৃপ্ত মনে। টুর্নামেন্টের শুরু থেকে ধুঁকতে থাকা সিলেট টানা তিন ম্যাচে হারল সিলেটে এসেও। তাদেরকে হারিয়ে শেষ চারে জায়গা নিশ্চিত করল রাজশাহী।
  • আমলা নাকি কে, ভাবেন না মেহেদি রানা
    এবারের বিপিএল স্বপ্নের মতো কাটছে মেহেদি হাসান রানার। ম্যাচের পর ম্যাচ উইকেট নিয়ে চলেছেন। শিকারের তালিকায় যোগ হচ্ছে বড় বড় নাম। তবে তরুণ বাঁহাতি পেসার জানালেন, মাঠে নেমে ব্যাটসম্যানের নাম তিনি দেখেন না। উইকেট সংখ্যার হিসাবও রাখেন না। তার চাওয়া কেবল পারফর্ম করে যাওয়া।
  • এক মাসের জন্য বাইরে মোসাদ্দেক
    বিপিএলে এবার ব্যাট হাতে প্রত্যাশা মেটাতে পারেননি মোসাদ্দেক হোসেন। নিজেকে ফিরে পাওয়ার সুযোগও আর পাচ্ছেন না সিলেট থান্ডার অধিনায়ক। চোটে শেষ হয়ে গেছে তার বিপিএল। মাঠের বাইরে থাকতে হবে প্রায় এক মাস।
  • মুস্তাফিজ ১৬, মেহেদি রানা ১৭
    দুজনের বোলিংয়ে মিল অনেক। শক্তির জায়গাগুলো একই ধরনের। এবারের বিপিএলে দুজনের লড়াইও চলছে তুমুল। কে হবেন সর্বোচ্চ উইকেট শিকারি! তুলনায় অভিজ্ঞ ও বড় তারকা মুস্তাফিজুর রহমানের চেয়ে আপাতত এগিয়ে মেহেদি হাসান রানা।
  • মেহেদি রানা-রুবেলের দারুণ বোলিংয়ে শেষ চারে চট্টগ্রাম
    ব্যাটিং বান্ধব উইকেটের বিপিএলে হঠাৎই একটু ভিন্ন স্বাদ। সিলেট পর্বের শেষ দিনে দেখা গেল ব্যাটিংয়ের জন্য কঠিন উইকেট। সহায়ক উইকেটে জ্বলে উঠলেন মেহেদি হাসান রানা ও রুবেল হোসেন। বাকি কাজ সারলেন তাদের ব্যাটসম্যানরা। খুলনাকে হারিয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করল চট্টগ্রাম।
  • হাসান যেন এক ঝলক মুক্ত বাতাস
    রাইলি রুশো যেন চমকে গেলেন। মুহূর্তের জন্য তার চোখে-মুখে ফুটে উঠল অবিশ্বাস, এতটা দারুণ ডেলিভারি! সিম পজিশন নিখুঁত, গতি বেশ, বাড়তি বাউন্স আর অ্যাঙ্গেলে বেরিয়ে রুশোর ব্যাটের কানা ছুঁয়ে বল কিপারের গ্লাভসে। নিশ্চিতভাবেই টুর্নামেন্টের অন্যতম সেরা ডেলিভারি! শুধু ওই ডেলিভারিই নয়, গতি আর স্কিল দিয়ে এবারের বিপিএলে দারুণভাবে নজর কেড়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ।
  • রংপুরের জয়ে ওয়াটসনের বিধ্বংসী ব্যাটিং
    ভরাডুবির পথে থাকা দলকে উদ্ধার করতে তাকে নিয়ে আসা হয়েছে অনেক আশায়। দেওয়া হয়েছে নেতৃত্ব। শুরুতে তিনিও ছিলেন ব্যর্থতার আঁধারে। টানা চার ম্যাচে দুই অঙ্কের দেখাই পাননি! অবশেষে সেই ব্যর্থতার জাল ছিঁড়ে বের হতে পারলেন শেন ওয়াটসন। বিধ্বংসী ব্যাটিংয়ে গড়ে দিলেন বড় স্কোরের ভিত। রংপুরের সেই রানের নাগাল পরে আর পেল না সিলেট। 
  • ছবিতে বিপিএল: ঢাকা প্লাটুন-খুলনা টাইগার্স
    শেষ দিকে আসিফ আলির ঝড়ো ব্যাটিংয়ে চ্যালেঞ্জিং স্কোর গড়ল ঢাকা প্লাটুন। রান তাড়ায় একমাত্র লড়লেন মুশফিকুর রহিম। খুলনা টাইগার্স অধিনায়ককে থামিয়ে গুরুত্বপূর্ণ জয় তুলে নিল মাশরাফি বিন মুর্তজার দল। ছবি: বিসিবি
  • যে কারণে আমলাকে নামায়নি খুলনা
    নামের ধারে-ভারে এবারের বিপিএলের সবচেয়ে বড় তারকাদের একজন হাশিম আমলা। কয়েকদিন হলো দলের সঙ্গে আছেন, ম্যাচের আগের দিন অনুশীলন করেছেন। অথচ ঢাকা প্লাটুনের বিপক্ষে ম্যাচে আমলাকে একাদশেই রাখেনি খুলনা টাইগার্স। ম্যাচের পর সংবাদ সম্মেলনে খুলনা কোচ জেমস ফস্টার জানালেন সিদ্ধান্তের পেছনের কারণ।
  • দুর্দান্ত মুশফিককে ছাপিয়ে ঢাকার নায়ক হাসান
    লড়াইটা তখন হয়ে দাঁড়িয়েছিল মুশফিকুর রহিম বনাম ঢাকা প্লাটুন। সব বোলারকে গুঁড়িয়ে দলকে অভাবনীয় এক জয়ের আশা দেখাচ্ছিলেন খুলনা অধিনায়ক। কিন্তু শুরুতে যার বোলিংয়ে ভুগেছে খুলনা, সেই হাসান মাহমুদই তাদের আশার কফিনে ঠুকে দিলেন শেষ পেরেক। তরুণ পেসারের দারুণ বোলিংয়ে ঢাকা পেল গুরুত্বপূর্ণ জয়।
  • সুপার ওভারের রোমাঞ্চে সিলেটের হৃদয় ভাঙল কুমিল্লা
    আট ওভার পার না হতেই নেই ৫ উইকেট। ইনিংসের আধেক শেষ হতে হতে গ্যালারির দর্শক কমে গেল অর্ধেকে। রান তাড়ায় ধুঁকতে ধুঁকতে সিলেট এগোচ্ছিল বড় পরাজয়ের দিকে। কিন্তু সাতে নেমে ঝড়ো ফিফটিতে ম্যাচ জমিয়ে দিলেন সোহাগ গাজী। পরে তাদের লোয়ার অর্ডারের বীরত্বে অবিশ্বাস্যভাবে ম্যাচ হলো টাই। গ্যালারিতে থেকে যাওয়া দর্শকেরা ভাসছিলেন অভাবনীয় প্রাপ্তির উচ্ছ্বাসে। তবে শেষ রক্ষা হলো না। সুপার ওভারেও নাটকীয়তার পর সিলেটকে হারিয়ে দিল কুমিল্লা।
  • আমলার চোখে মুশফিক দারুণ অধিনায়ক ও ব্যাটসম্যান
    ‘মুশি, সাকিব …মোর্তজা’, নামগুলি একের পর এক বলে যাচ্ছিলেন হাশিম আমলা, “ওদের বিপক্ষে অনেক দিন থেকে খেলছি, আমার ক্যারিয়ার জুড়েই তো ওদের বিপক্ষে খেললাম…!” এবার অবশ্য সবাই প্রতিপক্ষ নন, বাংলাদেশ ক্রিকেটের তিন মহাতারকার একজনকে সতীর্থ হিসেবেই পাচ্ছেন আমলা। খুলনা টাইগার্সে আমলার অধিনায়ক মুশফিকুর রহিম। অধিনায়ক, ব্যাটসম্যান, কিপার, ত্রিমুখী ভূমিকার মুশফিকের উচ্ছ্বসিত প্রশংসাও ঝরল আমলার কণ্ঠে।
  • ধর্মচর্চা ক্রিকেটে সাহায্য করে, এই ভাবনাই কপটতা: আমলা
    ব্যাটসম্যানশিপ নিয়ে যেমন, তেমনি হাশিম আমলার ধর্মচর্চা নিয়েও যেন লোকের আগ্রহের শেষ নেই। তার ব্যাটিংয়ের নান্দনিকতা, অনেক অনেক রেকর্ডের মতো আলোচনায় থাকে ধর্মের প্রতি তার নিবেদনও। তবে আমলা নিজে এই দুটিকে একসঙ্গে মেলাতে নারাজ। ক্রিকেটে ধর্মের প্রশ্নটিই বরং তার কাছে অদ্ভূত লাগে।
  • নতুন অধ্যায়ের রোমাঞ্চ নিয়ে বিপিএলে আমলা
    এদেশে তিনি আগেও বেশ কবার এসেছেন। তবে প্রতিবারই একই পরিচয়ে, দক্ষিণ আফ্রিকার হয়ে। পুরনো সেই মানুষ এবার নতুন মোড়কে। বাংলাদেশের একটি দলের হয়ে খেলতেই বাংলাদেশে এসেছেন হাশিম আমলা। পিঠাপিঠি দুটি টি-টেন লিগে খেলে পা রেখেছেন বিপিএলে। তার জগতের অনেকটা জুড়েই এখন এসব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ১৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর ক্যারিয়ারের নতুন অধ্যায় নিয়ে দারুণ রোমাঞ্চিত এই দক্ষিণ আফ্রিকান গ্রেট।
  • রাসেলকে ছাড়াই জিতে শীর্ষে রাজশাহী
    নিয়মিত অধিনায়ক আন্দ্রে রাসেল মাঠে নামতে পারলেন না চোখের সমস্যায়। রাজশাহীর পারফরম্যান্স দেখে সেটা কে বলবে! ভারপ্রাপ্ত অধিনায়ক শোয়েব মালিক নেতৃত্ব দিলেন সামনে থেকে। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে তারা অনায়াসেই হারিয়ে দিল রংপুরকে।
  • আরও বাড়তে পারে ইবাদতের গতি!
    ইয়র্কারটিতে যেভাবে বোল্ড হলেন শেন ওয়াটসন, চমকে ওঠার জন্য যথেষ্ট ছিল সেটুকুই। বাড়তি রোমাঞ্চ জাগাল স্পিড গানে ধরা পড়া গতিও। ১৪২.৫ কিলোমিটার! বাংলাদেশের কোনো পেসার নতুন বলে গতিময় ইয়র্কারে বিশ্বমানের একজন ব্যাটসম্যানকে বোল্ড করছেন, এমন দৃশ্য বেশ বিরল। শুধু সেই ডেলিভারিই নয়, এবারের বিপিএলে গতি দিয়ে বেশ আলোচনার খোরাক জুগিয়েছেন ইবাদত হোসেন। তার দল সিলেট থান্ডারের বোলিং কোচ সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার ন্যান্টি হেওয়ার্ডের বিশ্বাস, কিছু প্রক্রিয়া মানলে আরও বাড়তে পারে ইবাদতের গতি।
  • ভাষার কারণে ক্রিকেটারদের অনেকে কথা বোঝে না: গিবস
    সিলেট থান্ডারের কোচ হয়ে আসার পর সংবাদমাধ্যম থেকে একটু দূরেই ছিলেন হার্শেল গিবস। কিন্তু সিলেটে আসার পর দলের প্রথম অনুশীলন শেষে শুধু মুখোমুখিই হলেন না, দক্ষিণ আফ্রিকান গ্রেট যেন খুলে দিলেন মনের দুয়ার। ৮ ম্যাচে কেবল ১ জয় নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে তার দল। নিজে থেকেই তুলে ধরলেন বেশ কিছু প্রতিবন্ধকতার কথা। সবচেয়ে বড় দুটি সমস্যা তার কাছে মনে হয়েছে, বাংলাদেশের ক্রিকেটারদের অনেকের সঙ্গে ভাষার দূরত্ব ও প্রতিভাবান ক্রিকেটারদের অনেকের ম্যাচ পরিস্থিতি বুঝতে না পারা…
  • নাঈমের ফিফটির পর তাসকিনের ফেরার বার্তা
    শুরুতে ঝড় তুলে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। পরে আঁটসাঁট বোলিংয়ে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার আভাস দিয়ে চার উইকেট নিলেন তাসকিন আহমেদ। তিন তরুণের নৈপুণ্যে রাজশাহী রয়্যালসকে উড়িয়ে দিল রংপুর রেঞ্জার্স।
  • ছবিতে বিপিএল: চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-কুমিল্লা ওয়ারিয়র্স
    লেন্ডল সিমন্স ও জুনায়েদ সিদ্দিকের দুর্দান্ত শতরানের জুটির পরও ১৫৯ রানে আটকে যায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দাভিদ মালানের ব্যাটে ২ উইকেটের জয় তুলে নেয় কুমিল্লা ওয়ারিয়র্স। রোমাঞ্চকর লড়াইয়ে ম্যাচের ফল নির্ধারণ হয় শেষ বলে। ছবি: বিসিবি
  • শেষ বলে সানজামুলকে থামিয়ে মুজিবকে নামানো যে কারণে
    দাভিদ মালান ফিরছিলেন রান আউট হয়ে। শেষ বল খেলতে মাঠে ঢুকে গিয়েছিলেন সানজামুল হক। কিন্তু উইকেটের দিকে এগিয়ে যেতে থাকা সানজামুলকে থামানো হলো বাইরে থেকে, ড্রেসিং রুম থেকে দ্রুত গতিতে বের হয়ে মাঠে গেলেন মুজিব-উর-রহমান। পরের বলে বাউন্ডারিতে কুমিল্লাকে জেতালেন সেই মুজিবই। কেন শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল? কুমিল্লার ম্যানেজমেন্ট থেকে জানা গেল, মুল কারণ ‘নার্ভ!’
  • শেষ বলের বাউন্ডারিতে কুমিল্লার রোমাঞ্চকর জয়
    অপেক্ষা তখন শেষ বলের। প্রয়োজন ৩ রান। দাভিদ মালান রান আউট হওয়ার পর উইকেটে যাচ্ছিলেন সানজামুল ইসলাম। কিন্তু মাঠে ঢোকার পরও ফিরিয়ে আনা হলো তাকে, পাঠানো হলো মুজিব-উর-রহমানকে। শেষ বলটি লিয়াম প্লাঙ্কেট করলেন ফুল টস। মিড উইকেট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে মুজিবই কুমিল্লাকে এনে দিলেন রোমাঞ্চকর জয়।
  • বিশ্বকাপ শিরোপার পর যা হয়েছে, খুবই হতাশার: প্লাঙ্কেট
    বেন স্টোকসের বীরত্ব গেঁথে আছে সবার মনে। গত বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের জয়ে লিয়াম প্লাঙ্কেটের অবদান মনে রেখেছে কজন! বিশ্বকাপ জুড়ে মাঝের ওভারগুলোতে ভালো বোলিং করেছিলেন, ফাইনালে নিয়েছিলেন গুরুত্বপূর্ণ তিনটি উইকেট। তারপরও এভাবে আড়ালে থাকাই যেন নিয়তি। ২০১৫ বিশ্বকাপের পর থেকে এই বিশ্বকাপের শেষ পর্যন্ত ইংল্যান্ডের সফলতম পেসার তিনি। অথচ এবার বিশ্বকাপ জয়ের পরই তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়ে দেয় ইংল্যান্ড। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে প্লাঙ্কেট শোনালেন তার আনন্দ-বেদনার কাব্য।
  • ছবিতে বিপিএল: রাজশাহী রয়্যালস-ঢাকা প্লাটুন
    তামিম ইকবাল ও আসিফ আলির দুর্দান্ত ব্যাটিংয়ে ১৭৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ঢাকা প্লাটুন। রান তাড়ায় ওয়াহাব রিয়াজের অবিশ্বাস্য বোলিংয়ে ১০০ রানে গুটিয়ে যায় রাজশাহী রয়্যালস। আট ম্যাচে পঞ্চম জয় পায় মাশরাফি বিন মুর্তজার দল। ছবি: বিসিবি
  • বদলি কিপার জাকেরের রেকর্ড
    ছিলেন না একাদশে, তবুও ঢুকে গেলেন রেকর্ড বইয়ে। এনামুল হকের অনুপস্থিতিতে উইকেটের পেছনে দাঁড়িয়ে বিপিএলে এক ম্যাচে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড গড়লেন জাকের আলী। ধরলেন ছয়টি ক্যাচ।
  • তামিম-আসিফের ফিফটির পর ওয়াহাবের বোলিং তোপ
    শুরু থেকে শেষ পর্যন্ত দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে টানলেন তামিম ইকবাল। বিস্ফোরক ইনিংসে রানের গতিতে দম দিলেন আসিফ আলী। ঢাকা প্লাটুনের বোলিং-ফিল্ডিং হলো আরও ভালো। আঁটসাঁট বোলিংয়ে পাঁচ উইকেট নিলেন ওয়াহাব রিয়াজ। ছয় ক্যাচ নিয়ে বিপিএলে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড গড়লেন বদলি কিপার জাকের আলী। ব্যাটে-বলে আলো ছড়িয়ে দুর্দান্ত এক জয় পেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • ছবিতে বিপিএল: সিলেট থান্ডার-রংপুর রেঞ্জার্স
    মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে ১৩৩ রানে আটকে যায় সিলেট থান্ডার। পরে ক্যামেরন দেলপোর্তের ঝড়ো ব্যাটিংয়ে ১৬ বল ও ৭ উইকেট হাতে রেখে আসরের দ্বিতীয় জয় তুলে নেয় রংপুর রেঞ্জার্স। ছবি: বিসিবি
  • রংপুরের স্বস্তির জয়ে নায়ক মুস্তাফিজ
    বিপিএলের শুরুর দিকে হতাশা যেন ভুলিয়ে দিচ্ছেন মুস্তাফিজুর রহমান। টানা তৃতীয় ম্যাচে দারুণ বোলিং উপহার দিলেন এই বাঁহাতি পেসার। রংপুরের অন্য বোলারদের পারফরম্যান্স অবশ্য আহামরি কিছু হলো না। তবু ধুঁকল সিলেটের ব্যাটিং। রংপুরের সহজ রান তাড়া আরও অনায়াস হয়ে গেল ক্যামেরন দেলপোর্তের বিধ্বংসী ব্যাটিংয়ে।
  • মন খারাপ করে বসে থাকলে হবে না: তাসকিন
    “এবারের বিপিএলে দেখে নিয়েন আমার গতি”, টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলেন তাসকিন আহমেদ। গর্জন যত ছিল, বর্ষন ততটা হয়নি। বিপিএলে এবার তার গতি হতাশাজনক। আরও বেশি হতাশার ছিল তার সামগ্রিক বোলিং। তবে সেই হতাশা পেছনে ফেলে সামনের ম্যাচগুলিতে ভালো কিছু উপহার দিতে চান তাসকিন।
  • শেন ওয়ার্নের চেয়ে আমি এক জায়গায় এগিয়ে : হগ
    গত দশকে অস্ট্রেলিয়ার অসাধারণ দলটির গুরুত্বপূর্ণ সদস্য, চায়নাম্যান বোলিং নামক কঠিন শিল্পের সম্ভবত সবসময়ের সেরা বোলার। দুটি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অপরাজেয় শিরোপায় যার ছিল বড় অবদান, রঙিন পোশাকে অস্ট্রেলিয়াকে বুঝতে দেননি শেন ওয়ানের্র শূন্যতা। সেই ব্র্যাড হগ বিপিএলে এসেছেন ধারাভাষ্য দিতে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া দীর্ঘ একান্ত সাক্ষাৎকারে সাবেক স্পিনার কথা বললেন অস্ট্রেলিয়ার অপ্রতিরোধ্য সেই দল, দুটি বিশ্বকাপ জয়, ওয়ার্নের ঘাটতি পুষিয়ে দেওয়া ও চায়নাম্যান বোলিংয়ের নানা দিক নিয়ে….
  • ছবিতে বিপিএল: খুলনা টাইগার্স-সিলেট থান্ডার
    টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যানদের প্রচেষ্টায় ১৫৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে সিলেট থান্ডার। মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে খুলনা টাইগার্সের সামনে তা হয়ে পড়ে মামুলি। ১৩ বল হাতে রেখে ৮ উইকেটের জয় তুলে নেয় মুশফিকুর রহিমের দল। ছবি: বিসিবি
  • মিরাজের ক্যারিয়ার সেরা ইনিংসে খুলনার অনায়াস জয়
    আভাস মিলেছিল আগের ম্যাচেই। সম্ভাবনা যদিও মিলিয়ে গিয়েছিল অঙ্কুরেই। এবার দিতে পারলেন পূর্ণতা। অনবদ্য ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মেহেদী হাসান মিরাজ। যোগ্য সঙ্গ দিলেন নাজমুল হোসেন শান্ত। এক সময়ের যুব দলের অধিনায়ক-সহ অধিনায়কের শতরানের জুটিতে সিলেট থান্ডারকে সহজেই হারাল খুলনা টাইগার্স।
  • রাসেল-মালিকদের দেখে শিখছেন আফিফ
    টুর্নামেন্ট শুরুর আগে আফিফ হোসেন বলেছিলেন, পাওয়ার হিটিং শিখতে চান আন্দ্রে রাসেলকে কাছ থেকে দেখে। টুর্নামেন্টের মাঝামাঝি এসে তরুণ অলরাউন্ডারের ব্যাটিংয়ে সেই তাড়নার প্রতিফলন পড়ছে বটে। বেশ আগ্রাসী ব্যাট করছেন। নিজেও জানালেন, শোয়েব মালিক, রাসেলদের কাছ থেকে শিখছেন অনেক কিছু।
  • ২০-৩০ এর চক্কর থেকে মুক্তির পথ খুঁজছেন আফিফ
    “হ্যাঁ, বলটা সোজা ব্যাটে খেলা যেত”-নিজের আউট নিয়ে সরল স্বীকারোক্তি দিলেন আফিফ হোসেন। এমন আউটগুলোর জন্য বারবার মৃত্যু ঘটছে তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যানের সম্ভাবনাময় ইনিংসগুলোর। এর পুনরাবৃত্তি এড়ানোর পথের সন্ধান করছেন তিনি।
  • ছবিতে বিপিএল: রাজশাহী রয়্যালস-কুমিল্লা ওয়ারিয়র্স
    টপ ও মিডল অর্ডারের চার ব্যাটসম্যানের মারমুখী ব্যাটিংয়ে ১৯০ রানের বড় সংগ্রহ গড়ে রাজশাহী রয়্যালস। রান তাড়ায় সৌম্য সরকারের ৪৮ বলে অপরাজিত ৮৮ রানের দুর্দান্ত ইনিংসের পরও ১৭৫ রানে আটকে যায় কুমিল্লা ওয়ারিয়র্সের ইনিংস। ছয় ম্যাচে নিজেদের পঞ্চম জয় পায় লিটন-আফিফদের দল। ছবি: বিসিবি
  • ৪৪ ইনিংস পর বিপিএলে সৌম্যর ফিফটি
    বিপিএলে সবশেষ কবে ফিফটি পেয়েছিলেন? সৌম্য সরকার নিজেও মনে করতে পারবেন কিনা সন্দেহ। খুঁজে পেতে যেতে হলো সেই চার বছর পেছনে। প্রথম ফিফটির পর দীর্ঘ খরা কাটিয়ে অবশেষে বিপিএলে আরেকবার পঞ্চাশের স্বাদ পেলেন সৌম্য।
  • সৌম্যর ক্যারিয়ার সেরা ইনিংসেও পারল না কুমিল্লা
    লিটন দাস ও আফিফ হোসেনের আগ্রাসী জুটিতে শুরু। শোয়েব মালিক ও আন্দ্রে রাসেলের জুটির তাণ্ডবে ইনিংসের শেষ। এই চতুষ্টয়ের ব্যাটিংয়ে যে উচ্চতায় উঠল রাজশাহী, সৌম্য সরকারের ক্যারিয়ার সেরা ইনিংসেও সেই রানের নাগাল পেল না কুমিল্লা।
  • ‘আমি তো অবিক্রিতই থাকি, আশা কোথায়’, প্রশ্ন মাশরাফির
    বিপিএলের সফলতম অধিনায়ক তিনি। দ্বিতীয় সফলতম পেসার। প্রত্যাশা তাই বেশি থাকাই স্বাভাবিক। কিন্তু মাশরাফি বিন মুর্তজা তুলে ধরলেন আরেকটি বাস্তবতাও। তার প্রতি আশা বেশি থাকলে সেটির প্রতিফলন তো প্লেয়ার্স ড্রাফটেও পড়ার কথা!
  • ওয়াটসনকে এনেও লড়াই করতে পারল না রংপুর
    দল পড়ে আছে পয়েন্ট টেবিলের তলানিতে। মরিয়া রংপুর তাই উড়িয়ে এনেছে শেন ওয়াটসনকে। আগের রাতে ঢাকা পৌঁছে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শুক্রবার মাঠে নেমে গেলেন দলের অধিনায়ক হয়ে। তবে পারলেন না দলের ত্রাতা হতে। খুলনার কাছে পাত্তাই পেল না রংপুর।
  • মাশরাফির উদারতা, ইমরুলের ‘ধন্যবাদ’
    ‘ইমরুলের উচিত কৃতজ্ঞতা স্বীকার করতে শেখা’, মজা করে যখন বলছিলেন মাশরাফি বিন মুর্তজা, ইমরুল কায়েস তখন সামনেই বসে। সেখান থেকেই ইমরুল হাসি মুখে বললেন, “ধন্যবাদ ভাই… অনেক ধন্যবাদ।” যে ধন্যবাদ জানানোর কথা মাঠের ভেতর, ইমরুল সেটি জানালেন বাইরে। মাশরাফির সৌজন্যেই তো খেলতে পেরেছেন মাশরাফির দলকে হারানো ইনিংস!
  • এর চেয়েও বড় ছক্কা মেরেছেন ইমরুল!
    হাসান মাহমুদের বলে ইমরুল কায়েসের দুর্দান্ত টাইমিং। বল মেলে দিল ডানা। উড়ে গিয়ে গ্র্যান্ড স্ট্যান্ডের ছাদে গোত্তা খেয়ে পড়ল গ্যালারিতে। বিশাল এক ছক্কা। তবে ইমরুলের দাবি, এর চেয়েও বড় ছয় তিনি মেরেছেন ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে।