• ‘তুই পারবি, ম্যাচ জিতিয়ে দিবি’, শহিদুলকে বলেছিলেন ইমরুল
    ৬ বলে প্রয়োজন তখন ১০ রান। শেষ ওভারটি করার জন্য শহিদুল ইসলামের হাতে শুধু বল নয়, নিজেদের স্বপ্নটাও সঁপে দিয়েছিলেন ইমরুল কায়েস। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক তার পেসারকে প্রেরণা জুগিয়ে বলেছিলেন, নায়ক হওয়ার এই তো সুযোগ! শহিদুল পেরেছেন। কুমিল্লার স্বপ্ন পূরণ হয়েছে। ইমরুলের মুখেও তাই চওড়া হাসি।
  • ‘বিপিএলে ফিক্সিংয়ের কোনো অভিযোগ ওঠেনি’
    ফিক্সিং নিয়ে অতীতে অনেক কিছু হয়েছে বিপিএলে। দেশি-বিদেশি বেশ কয়েকজন ক্রিকেটার এর জন‍্য শাস্তিও পেয়েছেন। এরপর আর সেভাবে ম‍্যাচ কিংবা স্পট ফিক্সিং নিয়ে কোনো অভিযোগ শোনা যায়নি। এবার একটি গণমাধ‍্যম মোসাদ্দেক হোসেনের বিরুদ্ধে তিনটি টুর্নামেন্টে ফিক্সিংয়ে জড়িত বলে অভিযোগ তোলে। তবে বিসিবি প্রধান নাজমুল হাসান জানান, এই ব‍্যাপারে তাদের কাছে আনুষ্ঠানিক কোনো অভিযোগ জানানো হয়নি। 
  • সাকিবের কাণ্ডে ফরচুন বরিশালকে বিসিবির নোটিস
    তিন জন বললেন তিন কথা। তখনই জাগে সংশয়, সাকিব আল হাসানের আসলে কি হয়েছে? শেষ পর্যন্ত জানা যায়, কিছুই হয়নি তার। একটি বিজ্ঞাপনের কাজে অংশ নিতে বিপিএল ফাইনালের আগের দিন ট্রফির সঙ্গে দুই অধিনায়কের ফটোসেশনে ছিলেন না সাকিব। 
  • আট বিপিএলে চারবারই টুর্নামেন্ট সেরা সাকিব
    শেষটা রাঙানো হলো না সাকিব আল হাসানের। ব্যক্তিগত পারফরম্যান্সে পারলেন না জ্বলে উঠতে। একটুর জন্য হাত থেকে ফসকে গেল ট্রফিও। ফাইনালের আগে যা করেছেন, তাতেই তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। দল সেরা হতে না পারলেও টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পেলেন ফরচুন বরিশাল অধিনায়ক।
  • ১ রানের রুদ্ধশ্বাস জয়ে চ্যাম্পিয়ন কুমিল্লা
    অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয়…! প্রায় এক মাসের টুর্নামেন্ট নানা বাঁক পেরিয়ে, অনেক রোমাঞ্চ ছড়িয়ে, চূড়ান্ত উত্তেজনা জমা রেখেছিল যেন শেষ সময়ের জন্য। সেই শেষাঙ্কে ফুটে উঠল ক্রিকেটীয় অনিশ্চয়তার সবটুকু। শেষ বলের ফয়সালায় রচিত হলো আনন্দ-বেদনার মহাকাব্য। প্রথম বিপিএল শিরোপা নাগালে পেয়েও হারানোর হতাশায় পুড়ল বরিশাল। তাদের মুঠো থেকে জয় বের করে নিয়ে কুমিল্লা মেতে উঠল রেকর্ড তৃতীয় শিরোপার বাঁধনহারা উল্লাসে।
  • নারাইনের বিধ্বংসী ফিফটির পর কুমিল্লার ব্যাটিং ধস
    তুমুল ঝড়ে লণ্ডভণ্ড চারপাশ। এরপর একদম শান্ত প্রকৃতি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইনিংসটকে বলা যায় ঠিক এমনই। প্রথম দুই ওভারে যে দলের রান ৩৬, পাওয়ার প্লের ৬ ওভার শেষে ৭৩, পরের ৬ ওভারে সেই দল তুলতে পারে ৪ উইকেট হারিয়ে স্রেফ ২৭! সুনিল নারাইনের বিধ্বংসী ফিফটির পর পথহারা কুমিল্লার ইনিংস। পরে মইন আলির ব্যাটে তারা কোনোরকমে পার হতে পারে দেড়শ।
  • এবার ২১ বলে ফিফটি নারাইনের
    দ্বিতীয় কোয়ালিফায়ারে সুনিল নারাইনের ব্যাটিং তাণ্ডবের রেশ মুছে যায়নি এখনও। একদিন পর আরও একবার উত্তাল হয়ে উঠল তার ব্যাট। বিধ্বংসী ফিফটিতে বিপিএল ফাইনালের শুরুটা মাতালেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ক্যারিবিয়ান ক্রিকেটার।
  • কুমিল্লার তৃতীয় নাকি বরিশালের প্রথম
    ফাইনালের আগের দিন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ট্রফি নিয়ে দুই অধিনায়কের ফটোসেশন। কিন্তু গোটা আয়োজনই হয়ে গেল প্রশ্নবিদ্ধ। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েসের সঙ্গে ট্রফি হাতে পোজ দিলেন ফরচুন বরিশালের নুরুল হাসান সোহান। বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানের দেখা নেই! তার না আসা নিয়ে পাওয়া গেল নানারকম বক্তব্য। তবে সাকিবের খেলা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই, ফাইনালে তিনি খেলছেন। তেমনি চমক তেমন নেই ফাইনালের দুই দল নিয়েও। অনুমিত দুই দলই সেরার মঞ্চে।
  • মাহমুদকে বাড়তি তৃপ্তি দেবে স্থানীয়রা শিরোপা জেতালে
    আসর জুড়ে নিষ্প্রভ ক্রিস গেইল কি সেরাটা জমিয়ে রেখেছেন ফাইনালের জন‍্য? ডোয়াইন ব্রাভো কিংবা মুজিব উর রহমান কি দেখাবেন দারুণ কোনো ঝলক? ফরচুন বরিশালের কোচ হিসেবে এসব না চাওয়ার কোনো কারণ নেই খালেদ মাহমুদের। তবে মুনিম শাহরিয়ার কিংবা মেহেদি হাসান রানার মতো স্থানীয় তরুণদের হাত ধরে শিরোপা এলে বেশি ভালো লাগবে তার।
  • মাহমুদুলকে সামলাতে হবে ‘চাপ ও অর্থের ঝনঝনানি’
    পারফরম্যান্সের সঙ্গে আসে খ্যাতি। বাংলাদেশের মতো ক্রিকেট পাগল দেশে সেই খ্যাতি স্পর্শ করে আকাশ। খ্যাতি যখন বাড়তে থাকে, জোয়ার বইতে থাকে তখন অর্থকড়ির। সেই স্রোতে ক্রিকেটই হারিয়ে যায় অনেক সময়! মাহমুদুল হাসান জয়ের সামনেও এখন এসব চ্যালেঞ্জ দেখছেন মোহাম্মদ সালাউদ্দিন। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচের মতে, চারপাশের চাপ ও অর্থের হাতছানিতে নিজেকে ধরে রাখতে পারলেই তরুণ এই ব্যাটসম্যানের অপেক্ষায় উজ্জ্বল ভবিষ্যৎ।
  • সাকিবদের বিপক্ষে ফাইনাল ইমরুলের কাছে সাহসের লড়াই
    দুই দলেই আছে বড় কিছু নাম। কাগজে-কলমে তো বটেই, পারফরম্যান্সের বিচারও তারা টুর্নামেন্টের সেরা দুই দল। সামনে এবার শেষ পরীক্ষা। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস মনে করছেন, শিরোপা নির্ধারণী ম‍্যাচে ব‍্যবধান গড়ে দিতে পারে স্নায়ু চাপ। যে দল বেশি সাহসী ও শান্ত থাকবে তারাই এগিয়ে যাবে।
  • ‘সাকিব ভাই একাই ২-৩ জনের কাজ করে দিচ্ছেন’
    বোলিং ভালো হচ্ছে শুরু থেকেই। একটু ভোগান্তির পর ব‍্যাটিংয়েও ফিরেছেন ছন্দে। মাঠে দেখা যাচ্ছে প্রাণবন্ত উপস্থিতি। দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। এই সাকিব আল হাসান যেন একজনের নয়, ২-৩ জনের কাজ করে দিচ্ছেন বলে মনে হচ্ছে সতীর্থ নুরুল হাসান সোহানের।
  • সাকিবের গুরুর দুর্ভাবনা যখন ‘সাকিবের মাথা’
    ২২ গজের লড়াই যতটা ব্যাট-বলের, ততটাই মস্তিষ্কের। কৌশলের সেই খেলা শুরু হয়ে যায় মাঠের লড়াইয়ের বেশ আগে থেকেই, চলতে থাকে ম্যাচ জুড়ে। এখানেই সাকিব আল হাসানকে সবচেয়ে বেশি সমীহ মোহাম্মদ সালাউদ্দিনের। সাকিবকে খুব ভালো করে চেনেন বলেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ জানেন, বিপিএল ফাইনালের মূল লড়াইটা হবে সাকিবের ক্ষুরধার মস্তিষ্কের সঙ্গে।
  • চার-ছক্কার ঝড়ে নারাইনের খুশি ঝরে
    ওপেন করা নতুন কিছু নয় সুনিল নারাইনের জন্য। বিগ ব্যাশে ঝড় তুলেছেন, ইনিংস শুরু করে আইপিএলে ১৫ বলে, ১৭ বলে ফিফটি আছে তার। বিপিএলেও আগে নানা সময়ে এই অভিজ্ঞতা হয়েছে। এবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে সুযোগটি মিলছিল না। শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত সুযোগটি এলো দ্বিতীয় কোয়ালিফায়ারে। তার মনে খেলে গেল খুশির ঝিলিক। জ্বলে উঠল ব্যাট। তাতে পুড়ে খাক চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বোলিং, একই সঙ্গে জয়ের আশাও।
  • ১৩ বলের ফিফটিতে রেকর্ড বইয়ে নারাইন
    ১৬ বলের ইনিংস, তাতে স্রেফ একটি রান এসেছে দৌড়ে। ওই বলটিতে বাউন্ডারি হলেই ছোঁয়া হয়ে যেত বিশ্বরেকর্ড। অল্পের জন্য তা পারলেন না সুনিল নারাইন। তবে যা করলেন, রেকর্ড বইয়ে ঝড় উঠে গেল তাতেও। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ক্যারিবিয়ান ক্রিকেটার বিপিএলকে উপহার দিলেন দ্রুততম ফিফটি।
  • নারাইনের ব্যাটিং তাণ্ডবে ফাইনালে কুমিল্লা
    প্রথম ইনিংসে কতবার বদল হলো লাগাম। কখনও চট্টগ্রাম, কখনও আবার কুমিল্লা বসল শক্ত অবস্থানে। পরের ইনিংসে ব‍্যাটন বদল হলো না একবারও, কিন্তু ম‍্যাচ হয়ে উঠল আরও প্রাণবন্ত। সেটা সম্ভব হলো সুনিল নারাইনের জন‍্য। খুনে ইনিংসে বিপিএলে দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফয়সালা করে দিলেন ম‍্যাচের ভাগ্য। তৃতীয়বারের মতো ফাইনালে উঠল কুমিল্লা।  
  • দুর্দান্ত বোলিংয়ে কুমিল্লাকে হারিয়ে ফাইনালে সাকিবরা
    ৯ ওভারে রান ১ উইকেটে ৮৪, সেই দল ২০ ওভারে ছুঁতে পারল না দেড়শও। তখনও কে জানত, ম্যাচ শেষে তারাই মাঠ ছাড়বে বীরের বেশে! ব্যাটিং ধসের ধাক্কা সামলে বোলিংয়ে দারুণভাবে নিজেদের মেলে ধরলেন বরিশালের বোলাররা। রোমাঞ্চকর লড়াইয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল সাকিব আল হাসানের দল।
  • ‘খারাপের একটা সীমা থাকে’, শেষ ১০ ওভারের বোলিং নিয়ে মুশফিক
    দুইশর কাছাকাছি রান তাড়ায় প্রায় শেষ পর্যন্ত লড়াইয়ে ছিল খুলনা। শেষ পর্যন্ত অল্পের জন্য হেরে যাওয়ার পর ব্যাটিং নয়, মুশফিকুর রহিম হারের জন্য কাঠগড়ায় তুললেন বোলারদের। বিশেষ করে শেষ ১০ ওভারে তাদের অকাতরে রান বিলিয়ে দেওয়ার ব্যাপারটি মানতেই পারছেন না খুলনার অধিনায়ক।
  • রোমাঞ্চকর লড়াইয়ে মুশফিকদের হারিয়ে টিকে রইল চট্টগ্রাম
    দুই দলের ইনিংসেই ব্যাটিংয়ে দলকে টানলেন দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। বিধ্বংসী ইনিংসে চট্টগ্রামকে বড় পুঁজি এনে দিলেন চাডউইক ওয়ালটন। আন্দ্রে ফ্লেচার জবাব দিলেন দারুণ আরেকটি ইনিংস খেলে। সঙ্গে মুশফিকুর রহিম ও ইয়াসির আলি চৌধুরির ঝড়ো ব্যাটিংয়ে আশা জাগাল খুলনা। কিন্তু শেষ পর্যন্ত তারা পারল না অল্পের জন্য। মুশফিকদের বিদায় করে ফাইনালে যাওয়ার পথে টিকে রইল চট্টগ্রাম।
  • বিপিএল ধারাভাষ্যে তামিম-চমক
    সব ঠিকঠাক থাকলে এই ম্যাচটিতে মাঠের ভেতরেই থাকতে পারতেন তামিম ইকবাল। কিন্তু প্লে অফের আগেই বিপিএল থেকে ছিটকে গেছে তার দল। মাঠে তবু তাকে ঠিকই দেখা গেল, তবে ভিন্ন ও নতুন ভূমিকায়। ধারাভাষ্যে অভিষেক হয়ে গেল বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের।
  • জুটির রেকর্ড গড়লেন ওয়ালটন-মিরাজ
    চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজির নাম তখন ভাইকিংস। সেই দলের হয়েই জুটির একটি রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ নবি ও এনামুল হক। এবার চট্টগ্রামের আরেক ফ্র্যাঞ্চাইজি চ্যালেঞ্জার্সের হয়ে সেই রেকর্ড ছাড়িয়ে গেলেন চাডউইক ওয়ালটন ও মেহেদী হাসান মিরাজ।
  • ৭ চার ৭ ছক্কায় ওয়ালটনের বিধ্বংসী ইনিংস
    প্রথম বলে চার মেরে শুরু। এরপর একটু ধীরস্থির পথচলা। এক পর্যায়ে রান ১৭ বলে ১১। এরপর যেন রীতিমতো তাণ্ডব চালালেন চাডউইক ওয়ালটন। চার-ছক্কার বৃষ্টি ঝরিয়ে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ক্যারিবিয়ান ব্যাটসম্যান উপহার দিলেন দুর্দান্ত এক ইনিংস।
  • ম্যাচের আগে হঠাৎ অসুস্থ জ্যাকস
    এলিমিনেটর ম্যাচের আগে এর চেয়ে বড় ধাক্কা আর হতে পারত না চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জন্য। যার অসাধারণ ব্যাটিংয়ের সৌজন্যেই মূলত এই পর্যায়ে আসতে পেরেছে তারা, সেই উইল জ্যাকস ছিটকে গেলেন এই ম্যাচ থেকে। মাঠে আসার ঠিক আগে অসুস্থ হওয়ায় ফাইনালের পথে টিকে থাকার লড়াইয়ে খেলতে পারছেন না আগ্রাসী এই ওপেনার।
  • সাকিব-মুজিবের ৮ ওভার ‘নষ্ট’ করবে না কুমিল্লা
    ২০ ওভারের খেলায় ৮ ওভারই যদি হয়ে যায় আঁটসাঁট, কাজটা কঠিন হয়ে ওঠে সেখানেই। বিপিএলে এবার ফরচুন বরিশালের বিপক্ষে সব দলকেই মাঠে নামতে হচ্ছে এই দুর্ভাবনা সঙ্গী করে। মুজিব উর রহমান ও সাকিব আল হাসানের বোলিং প্রতিপক্ষের জন্য যেন বিভীষিকা। ফাইনালে ওঠার লড়াইয়ে সেই ৮ ওভারে চোখ রাখছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। তাদের ভাবনায় অবশ্য ভীতি নেই, আছে মুজিব-সাকিবের জন্য পরিকল্পনা।
  • ‘চমকে দিয়েছে মাহমুদুল, ভবিষ‍্যতের জন‍্য ভালো পারভেজ’
    টুর্নামেন্টের শুরুতে মাহমুদুল হাসান জয়কে নিয়ে মুগ্ধতার কথা বলেছিলেন স্টিভ রোডস।  শেষ বেলায় এসে সেটা আরও বেড়েছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পরামর্শকের মতে, অনেকের জন‍্য চমক হয়ে এসেছে বিপিএলে এই তরুণের ব‍্যাটিং। তার মতো ম্যাচ খেলার সুযোগ হয়নি পারভেজ হোসেন ইমনের। তবে বাঁহাতি ওপেনারকেও দারুণ সম্ভাবনাময় মনে হচ্ছে বাংলাদেশের সাবেক কোচ রোডসের।
  • বিপিএলে ফিরছে দর্শক, তবে বিক্রি হবে না টিকেট
    সরকারের অনুমতি নিয়ে ক্রিকেট মাঠে দর্শক ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তবে এখনই সবার জন‍্য খুলছে না মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের দুয়ার। বিসিবির অংশীদার ও বিপিএল ফ্র্যাঞ্চাইজি সংশ্লিষ্টরাই কেবল সুযোগ পাচ্ছেন টুর্নামেন্টের শেষ চারটি ম‍্যাচ মাঠে বসে দেখার।
  • ব্যাট ও বাইবেল নিয়ে ‘স্পাইসম্যানের’ গর্বের ভুবন
    বিপিএলে বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিয়মিত মুখ আন্দ্রে ফ্লেচার। তার এই নাম অবশ্য হারিয়ে যেতে বসেছে আরেক নামের আড়ালে! ক্রিকেটবিশ্ব তাকে চেনে ‘স্পাইসম্যান’ নামে। এই নামের পেছনে আছে দারুণ এক গল্প, আছে গর্ব। গল্পের উপকরণ অনেক আছে মাঠের ভেতরে-বাইরে তার জীবনের নানা বাঁকেও। প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্সের হয়ে খেলতে আসা ক্যারিবিয়ান ব্যাটসম্যান গল্পের ঝাঁপি মেলে ধরলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায়।
  • সেঞ্চুরির আগেই ফ্লেচার বলেছিলেন, ‘ফাইনাল না খেলে যাচ্ছি না’
    সেঞ্চুরির পর বাঁধনহারা উদযাপনই বলে দেয়, কতটা উচ্ছ্বসিত আন্দ্রে ফ্লেচার! টুর্নামেন্টে আগেও দুবার ম্যাচ-সেরা হয়েছেন তিনি। তবে এবার স্রেফ সেঞ্চুরি করা বা দলকে জেতানোর ব্যাপারই ছিল না, দলের কাছে দেওয়া প্রতিজ্ঞাকেও বাজি রেখে উইকেটে গিয়েছিলেন তিনি। সব পাওয়ার ম্যাচ শেষে প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্সের ক্যারিবিয়ান ব্যাটসম্যান বললেন, “আমি সুপার হ্যাপি।”
  • দু প্লেসিকে আড়াল করে খুলনাকে প্লে-অফে নিলেন ফ্লেচার-মেহেদি
    প্রাথমিক পর্বের শেষ ম্যাচের আগে বিপিএলের এবারের আসরে মিরপুরে সেঞ্চুরি ছিল না একটিও। সেই শূন্যতা মুছে এক ম্যাচেই হলো দুটি। প্রথমে চমৎকার সেঞ্চুরিতে দলকে টানলেন ফাফ দু প্লেসি। জবাবে টুর্নামেন্টে ধারাবাহিকতা খুঁজে ফেরা আন্দ্রে ফ্লেচারের ব্যাট জ্বলে উঠল সময়মতো। তার সেঞ্চুরি ও মেহেদি হাসানের ঝকঝকে ইনিংসে কুমিল্লাকে হারিয়ে প্লে অফে জায়গা করে নিল খুলনা।
  • প্রাপ্তির দিন সেঞ্চুরিতে রাঙালেন দু প্লেসি
    কী অসাধারণ একটা দিন কাটল ফাফ দু প্লেসির। ভিত্তিমূল‍্যের কয়েকগুণ বেশি দামে আইপিএলে পেলেন নতুন দল। বিপিএলে প্রথমবারের মতো দিলেন নেতৃত্ব। চমৎকার দিনটি সেঞ্চুরিতে রাঙিয়ে আরও মধুর করে রাখলেন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ এই ব‍্যাটসম‍্যান।
  • অসাধারণ ইনিংসে চট্টগ্রামকে প্লে অফে নিলেন জ্যাকস
    লেগ স্টাম্পে থাকা ডেলিভারিতে উইল জ্যাকসের দুর্দান্ত ফ্লিক। বল উড়ে গেল সীমানার বাইরে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সও পেরিয়ে গেল প্রাথমিক পর্বের সীমানা। কয়েকদিন আগেও বিদায়ের দুয়ারে থাকা দল দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জায়গা করে নিল প্লে অফে। মৌসুমজুড়ে চট্টগ্রামের ব্যাটিং নায়ক যিনি, সেই জ্যাকস বাঁচা-মরার ম্যাচে দারুণ রান তাড়ায় দলকে জয় উপহার দিলেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলে।
  • আইপিএলের নিলামে অবিক্রিত সাকিব
    বিপিএলে টানা ৫ খেলায় ম্যান অব দা ম্যাচ হয়ে বিশ্বরেকর্ড গড়লেও আইপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজিকে আকৃষ্ট করতে পারলেন না সাকিব আল হাসান। নিলামে বাংলাদেশের অলরাউন্ডারকে নেয়নি কোনো দল।
  • সাকিবকে সতীর্থ বলতে পেরে গর্বিত মুশফিক
    সাকিব আল হাসান বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার হয়ে গেছেন বেশ আগেই। সংশয়ের কোনো অবকাশ এখানে খুব বেশি লোকের নেই। খেলোয়াড়ী জীবনেই তিনি হয়ে উঠেছেন কিংবদন্তি। তার পারফরম্যান্স আর অর্জনের স্তুতিতে শব্দের সংকটে পড়তে হয় অনেক সময়ই। মুশফিকুর রহিমও পড়েছেন সেই সংকটে। অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান আরও একবার বিস্মিত ও গর্বিত সাকিবকে নিয়ে।
  • ‘ভয়ডরহীন’ মুনিমের যত্ন নিতে বললেন সাকিব
    খুব বড় ইনিংস নেই একটিও। কিন্তু বড় বার্তা দেওয়া আর উজ্জ্বল বিজ্ঞাপন মেলে ধরা হয়ে গেছে এতেই। টি-টোয়েন্টিতে টপ অর্ডারে যে জায়গায় বাংলাদেশের ঘাটতি, সেখানেই আলোর ছটা দেখা যাচ্ছে যেন মুনিম শাহরিয়ারের ব্যাটে। এবারের বিপিএলে ফরচুন বরিশালের এই তরুণ ওপেনারকে কাছ থেকে দেখে মুগ্ধ সাকিব আল হাসান। বরিশাল অধিনায়কের চোখে, এবারের বিপিএলের প্রাপ্তি মুনিম।
  • ‘পাঁচে পাঁচ’ সাকিব খুশি নিজের ব্যাটিং নিয়ে
    ‘টানা ৫ ম্যাচে ম্যান অব দা ম্যাচ, আপনার জন্য কি বিস্ময়কর?’, ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে প্রশ্নটি করলেন ধারাভাষ্যকার আতহার আলি খান। সাকিব আল হাসান স্রেফ হাসলেন। প্রশ্নের উত্তর তাতে পাওয়া গেল না। সেটা অবশ্য খুব জরুরিও নয়। পারফরম্যান্সেই তো মিশে আছে উত্তর, মুখে না বললেই কী আসে-যায়!
  • ধাঁধার নাম নাঈম
    বাঁহাতি পেসার শফিকুল ইসলামের বলে একটু শাফল করে জায়গা করে নিলেন। শর্ট বল পুল করে ওড়াতে চাইলেন ছক্কায়। ঠিক মতো খেলতে পারলেন না, ব‍্যাটের ওপরের কানায় লেগে ক‍্যাচ গেল মিড অফে। মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরলেন বটে, তবে সুসময় ফিরল না। বরং আরও প্রলম্বিত হলো তার দুঃসময়।
  • মইনের অলরাউন্ড ঝলকে ঝলসে গেল খুলনা
    চার ওভারের কোটার শেষ বলে উইকেট বঞ্চিত মইন আলি। লং অনে সহজ ক্যাচ নিতে ব্যর্থ বদলি ফিল্ডার ক্যামেরন ডেলপোর্ট। তাতে অবশ্য মইনের কোনো ভাবান্তর নেই, ফিল্ডারদেরও নেই তেমন ভ্রুক্ষেপ। বরং অধিনায়ক ইমরুল কায়েস ও আরও কয়েকজন ছুটে এসে পিঠ চাপড়ে দিলেন মইনের, জানালেন অভিবাদন। শেষ বলের আগেই ব্যাটে-বলে যা করেছেন ইংলিশ অলরাউন্ডার, ম্যাচ যে তাতেই মুঠোয় পেয়ে গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স!
  • ৯ ছক্কায় মইন আলির বিধ্বংসী ইনিংস
    আগের ম্যাচে নিজের হিটিং সামর্থ্যের খানিকটা ঝলক দেখিয়েছিলেন মইন আলি। এবার মেলে ধরলেন যেন পুরোটা। ঝাঁপি থেকে বের করলেন একের পর এক চোখধাঁধানো সব শট। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইংলিশ অলরাউন্ডার নান্দনিক ঝড়ে গুঁড়িয়ে দিলেন খুলনার বোলিং।
  • সোহানের জরিমানা
    এবারের বিপিএলে ব্যাট হাতে সময়টা ভালো কাটছে না নুরুল হাসান সোহানের। না পারছেন শেষটায় ঝড় তুলতে, না পারছেন টপ অর্ডারে খেলার সুযোগ কাজে লাগাতে। বাজে সময়ের মধ্যেই দৃষ্টিকটু আচরণ করে পেলেন শাস্তি।
  • জীবন পেয়ে কুমিল্লার শেষের নায়ক নারাইন
    ম্যাচ শেষ হতেই মোসাদ্দেক হোসেন এগিয়ে গিয়ে চেয়ে নিলেন সুনিল নারাইনের ব্যাট। নেড়েচেড়ে দেখলেন কিছুক্ষণ। ওই ব্যাটের যে জোর দেখা গেছে নারাইনের একেকটি শটে, মোসাদ্দেক হয়তো পরখ করছিলেন সেটিই! অথচ ওই দাপট থামতে পারত অনেক আগেই, যদি ক্যাচ নিতে পারতেন মুক্তার আলি। প্রথম বলে বেঁচে যাওয়া সেই নারাইনই শেষ সময়ে ডোবালেন সিলেটকে।
  • নাটক জমিয়ে ঢাকার জয় শুভাগতর দুই ছক্কায়
    সহজ ম্যাচ কঠিন করে তোলাই যেন এখন ঢাকার অভ্যাস! আগের দিন শেষ সময়ে গিয়ে অবিশ্বাস্যভাবে হারার ক্ষত এখনও তরতাজা। সেই ভূত ফিরে এসে যেন চেপে ধরল তাদের। তবে এবার আর হৃদয়ভাঙা হারের স্বাদ পেতে হলো না। ‘ওঝা’ হয়ে দলকে উদ্ধার করলেন শুভাগত হোম চৌধুরি। ম্যাচের শেষ ওভারে থিসারা পেরেরার দুটি স্লোয়ারে দুর্দান্ত দুটি ছক্কায় তিনি জয় এনে দিলেন ঢাকাকে।
  • আপিল করে নিষেধাজ্ঞা থেকে বাঁচলেন বোপারা
    নেতৃত্ব পাওয়ার ম‍্যাচে বল টেম্পারিং করে বড় শাস্তিই পেতে যাচ্ছিলেন রবি বোপারা। সিলেট সানরাইজার্স অধিনায়ককে তিন ম‍্যাচের জন‍্য নিষিদ্ধ করেছিলেন ম‍্যাচ রেফারি দেবব্রত পাল। তবে আপিলে বাতিল হয়ে গেছে সেই নিষেধাজ্ঞা।
  • মুনিমের চোখে সাকিব সুপারম‍্যান
    বিপিএলের চলতি আসরে সাকিব আল হাসান যা করছেন, তা যেন মুনিম শাহরিয়ারের কল্পনার সীমানা ছাড়িয়ে গেছে। কোনো মানুষের পক্ষে এমন করা সম্ভব! ধারাবাহিকভাবে ম্যাচের পর ম্যাচ ব‍্যাটে-বলে এভাবে নিজেকে মেলে ধরা, টানা চার ম‍্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা। এই বিপিএল আর সাকিবের সামগ্রিক ক‍্যারিয়ার মিলিয়ে তরুণ সতীর্থ মুনিমের কাছে তিনি যেন এক অতিমানব।
  • সহজ পরিকল্পনায় ভয়ঙ্কর মুনিম
    পাওয়ার প্লেতে অবলীলায় তুলছেন ঝড়। এদিক-ওদিন ওড়াচ্ছেন বল। গায়ের জোর আর টাইমিংয়ে পাঠাচ্ছেন সীমানার বাইরে। নিশ্চয়ই অনেক খেটেখুটে পরিকল্পনা সাজিয়ে নেমেছিলেন মুনিম শাহরিয়ার? তরুণ এই ওপেনার জানালেন, মোটেও তা নয়। তিনি মাঠে আসেন সহজ পরিকল্পনা নিয়ে। আর সেটাই ভয়ঙ্কর করে তুলেছে ফরচুন বরিশালের এই ব্যাটসম্যানকে।
  • ইনগ্রামকে থামিয়ে বরিশালের জয়, চারে চার সাকিব
    ৪০ ওভারের ম্যাচে প্রথম ৩৪ ওভারে মাঠে প্রায় খুঁজে পাওয়াই গেল না নাজমুল হোসেন শান্তকে। সেই তিনিই ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ায় বড় ভূমিকা রাখলেন ৩৫তম ওভারে। ব্যাট হাতে চেনা রূপে অবশ্য নয়, বরং অফ স্পিনের ঝলক দিয়ে! কলিন ইনগ্রামের অশান্ত ব্যাটে যখন বইছে শঙ্কার স্রোত, তখন শান্তই তাকে শান্ত করে স্বস্তি দিলেন দলকে। সাকিব আল হাসানের আরেকটি ম্যাচ সেরা পারফরম্যান্স আর অনেকের সম্মিলিত অবদানের ম্যাচ জিতে শীর্ষস্থান সংহত করল বরিশাল।
  • অবশেষে পঞ্চাশ ছুঁলেন গেইল, তবু অচেনাই রইলেন
    ১৯ ওভার খেলে টি-টোয়েন্টি ম্যাচে প্রায় ১৭০ ছুঁয়ে ফেলার নজির আছে ক্রিস গেইলের। সেঞ্চুরি তো কতগুলোই করেছেন এর চেয়ে অনেক কম ওভার খেলে। ৩০ বলে, ৪৪ -৪৫ বলে সেঞ্চুরির কীর্তিও আছে। সেই গেইল এবার ফিফটির দেখা পেলেন ১৯তম ওভারে, ৪৩ বল খেলে! সময়ের থাবা এমনই প্রবল যে, এমন ফিফটির পরও স্বস্তি পাওয়ার কথা তার। দীর্ঘ অপেক্ষার পর যে এলো এই পঞ্চাশ!
  • যেভাবে চট্টগ্রামের অসাধারণ জয়, ঢাকার অবিশ্বাস্য হার
    দুর্দান্ত এক ম্যাচের স্বাক্ষী হলো বিপিএল ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ক্রিকেটের অননুমেয় চরিত্র আর অনিশ্চয়তার রূপ ফুটে উঠল আরও একবার। জয়ের নাগালে থাকা মিনিস্টার ঢাকাকে হতাশ করে দারুণ জয়ের উল্লাসে মেতে উঠল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • ঢাকার মুঠো থেকে জয় বের করে নিলেন শরিফুল-মৃত্যুঞ্জয়
    মোহাম্মদ নাঈম শেখ ড্রাইভ করলেন সোজা ব্যাটে। কিন্তু যথেষ্ট জোর হলো না মারে। মৃত্যুঞ্জয় চৌধুরির কণ্ঠের জোর অবশ্য শোনা গেল অনেক দূর থেকেও। অসাধারণ বোলিংয়ে ম্যাচ জয়ের আনন্দ চিৎকার! তার সতীর্থরাও তখন খুশিতে আত্মহারা হয়ে ছুটছে দিগ্বিদিক। অবিশ্বাস্য এক জয়ের উচ্ছ্বাস তো এমন বাঁধনহারাই হওয়ার কথা। তামিম ইকবালের চোখেমুখে তখন রাজ্যের অন্ধকার। শুরু থেকে শেষ পর্যন্ত দারুণ খেলেও ঢাকার ওপেনার অসহায় হয়ে দেখলেন প্রতিপক্ষের উল্লাস।
  • চট্টগ্রামের নেতৃত্বে আবার বদল, এবার অধিনায়ক আফিফ
    মেহেদী হাসান মিরাজের নেতৃত্ব চলে যাওয়া নিয়ে কত নাটকই না হলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে! অনেক বিতর্কের পর নেতৃত্ব পেলেন যিনি, সেই নাঈম ইসলামও টিকতে পারলেন না দায়িত্বে। তাদের নতুন অধিনায়ক তরুণ ব্যাটসম্যান আফিফ হোসেন।
  • হ্যাটট্রিক ম্যান অব দা ম্যাচ ও সাকিবের রাজত্ব
    ম্যাচে সাকিব আল হাসানের প্রথম ভূমিকা প্রতিবাদী অধিনায়কের। মাঠে যখন একটি ‘ডেড বলের’ সিদ্ধান্ত দিলেন আম্পায়ার, সাকিবকে দেখা গেল বাউন্ডারি সীমানার বাইরে চতুর্থ আম্পায়ারের সঙ্গে কথা বলতে। বেশ উত্তেজিতই মনে হলো বরিশাল অধিনায়ককে। পরে ব্যাটিংয়ে নেমে মাঠের আম্পায়ারদের সঙ্গেও কথা বললেন কিছুক্ষণ। বিষয়বস্তু ওই ডেড বলই হওয়ার কথা। তবে স্রেফ মুখের বুলিতেই আটকে রইল না ম্যাচে তার পারফরম্যান্স। তিনি আরেকবার রাঙালেন ব্যাট-বলের লড়াইও।
  • সৌম্য-মুশফিকের পারফরম্যান্সে পেরে উঠল না সিলেট
    ম্যাচের উত্তেজনা মিইয়ে গিয়েছিল বেশ আগেই। কিন্তু ক্রিকেটে শেষের আগে যে শেষ বলে কিছু নেই, সেই বাস্তবতা যেন সত্যি হলো আরেকবার। শেষ ওভারে সিলেটের যখন প্রয়োজন ৬ বলে ৩৬ রান, কামরুল ইসলাম রাব্বির প্রথম তিন বলেই ছক্কা মেরে দিলেন আলাউদ্দিন বাবু! হঠাৎ জমে ওঠা নাটক অবশ্য আর নতুন মাত্রা পায়নি শেষ তিন বলে। সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের ব্যাটে যে উচ্চতা স্পর্শ করেছিল খুলনা টাইগার্স, সেটি শেষ পর্যন্ত ছুঁতে পারেনি সিলেট সানরাইজার্স।
  • সাকিবের চাওয়া আর স্রেফ দু-তিনটি বাউন্ডারি
    দেড়শ রানের কম পুঁজি নিয়েও টানা তিনটি ম্যাচ জয় যাদের, ১৫৫ রান তো তাদের জন্য বেশ বড় স্কোর! সেটি পরে সত্যি প্রমাণিতও হয়ে গেছে। শক্তিশালী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে অনায়াসে হারিয়ে দিয়েছে ফরচুন বরিশাল। তবে দুর্দান্ত বোলিং আক্রমণের সৌজন্যে ম্যাচের পর ম্যাচ জিতলেও স্কোর তো নিরাপদ ছিল না এক ম্যাচেও। বরিশাল অধিনায়ক সাকিব আল হাসানের চাওয়া, আরেকটু বেশি রান যেন এনে দিতে পারেন ব্যাটসম্যানরা।
  • বিপিএলে বল টেম্পারিং করে ধরা পড়লেন বোপারা
    সিলেট সানরাইজার্সের নেতৃত্বে প্রথম ম্যাচেই বিতর্কের জন্ম দিলেন রবি বোপারা। বিপিএলের ম্যাচে বল টেম্পারিং করে আম্পায়ারদের নজরে পড়লেন ইংলিশ অলরাউন্ডার। বিকৃত হয়ে যাওয়া বল বদল করলেন আম্পায়াররা। সঙ্গে শাস্তি হিসেবে পেনাল্টি দেওয়া হলো ৫ রান।
  • হুট করেই বদলে গেল সিলেটের অধিনায়ক
    একাদশের অফিসিয়াল তালিকায় মোসাদ্দেক হোসেনের নামের পাশেই লেখা ‘অধিনায়ক।’ কিন্তু সিলেট সানরাইজার্সের হয়ে টস করতে নামলেন রবি বোপারা! পরে ম্যাচ শুরুর মিনিট ১৫ আগে আনুষ্ঠানিকভাবে জানানো হলো, পরিবর্তন এসেছে সিলেটের নেতৃত্বে।
  • অলরাউন্ড সাকিব আর মুনিমের ঝড়ে বরিশালের জয়
    ম্যাচ শুরুর পরপরই প্রেসবক্সে আলোড়ন। অনুশীলন মাঠ থেকে উইল জ্যাকসের শটে বল উড়ে এসে ভেঙে দিয়েছে প্রেসবক্সের পেছনের অংশের কাঁচ! চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ব্যাটসম্যান যখন পাওয়ার হিটিংয়ে মাতাচ্ছেন নেট সেশন, মূল মাঠে তখন হাতের জোর দেখাচ্ছেন মুনিম শাহরিয়ার। তরুণ ওপেনারের ঝড়ো ব্যাটিংয়ের সঙ্গে পরে যোগ হলো সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্স। দুজনের নৈপুণ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শীর্ষে উঠে গেল ফরচুন বরিশাল।
  • বিপিএল শেষ তাসকিনের
    অপেক্ষার অবসান হলো হতাশাময় সমাপ্তিতে। মাঠে ফেরা নয়, বরং মাঠের বাইরে ছিটকে গেলেন তাসকিন আহমেদ। এবারের বিপিএলে আর খেলতে পারছেন না সিলেট সানরাইজার্সের ফাস্ট বোলার।
  • নির্বাচকের চোখে ইমরুলের পারফরম্যান্স ‘আপ টু দা মার্ক’ নয়
    চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্সের বিপক্ষে ইমরুল কায়েস অপরাজিত ৮১ রান করার পর তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা নিয়ে শুরু হয়েছে টুকটাক আলোচনা। তবে নির্বাচকদের তো স্রেফ একটা ইনিংস নিয়ে পড়ে থাকলে চলে না। দেখতে হয় বড় চিত্র। সেখানে বেশ পিছিয়ে বাঁহাতি ওপেনার। লম্বা সময় ধরেই খুব একটা রান নেই তার ব‍্যাটে। এক সময়ের সতীর্থ ও বর্তমানে নির্বাচক আব্দুর রাজ্জাক বললেন সেটাই, এই মুহূর্তে ধারাবাহিক নন ইমরুল।
  • দুই ইচ্ছের ডানায় ভর করে বিপিএলে মইন
    বয়স ৩৪ পেরিয়ে গেছে। টেস্ট ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকেবুকে গেছে। তবে শেখার তাড়না শেষ হয়নি মইন আলির। উন্নতির তাগিদ তার এখনও প্রবল। ৯ বছর পর এই ইংলিশ অলরাউন্ডার বিপিএল খেলতে এসেছেন মূলত দুটি লক্ষ্য নিয়ে। এখানে খেলে তিনি প্রস্তুতি নিতে চান আইপিএলের জন্য। পাশাপাশি, এই মধ্য তিরিশেও নিজের খেলাকে নিয়ে যেতে চান পরের ধাপে।
  • গেইল যখন বরিশালের বোঝা
    সিলেটে আসার পর ফরচুন বরিশালের প্রথম অনুশীলন সেশন হলো রোববার সকালে। সেখানে দেখা গেল না ক্রিস গেইলকে। অনুশীলনে তাকে ঢাকা-চট্টগ্রামেও খুব একটা দেখা যায়নি। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে তাদের মতো তারকাদের অনুশীলনে খুব একটা আগ্রহ অনেক সময়ই থাকে না। তাতে প্রশ্নও খুব একটা ওঠে না। তবে এবার প্রশ্নটা উঠল। ব্যাটে যখন রান নেই, পারিপার্শ্বিক অনেক কিছুই যে তখন চোখে লাগে আরও বেশি!
  • সিলেটের জামাই মইনের প্রথম সিলেট ভ্রমণ ও সিলেটি ভাষা শিক্ষা
    সেই ২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে প্রথমবার বাংলাদেশে পা রেখেছিলেন মইন আলি। এরপর এদেশে নানা সময়ে এসেছেন অনেকবার। এবারের অভিজ্ঞতা তার তবু অন্যরকম। যে শহরের সঙ্গে তার পারিবারিক বন্ধন, যে শহরের জামাই তিনি, সেই সিলেটে এলেন যে এবারই প্রথম! বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলতে আসা এই ইংলিশ অলরাউন্ডার তাই দারুণ রোমাঞ্চিত। কিছু সিলেটি শব্দ তার শেখা হয়ে গেছে, চেষ্টা করছেন আরও কিছু শেখার।
  • সিলেটের নন্দনকাননে ক্রিকেট চর্চার চারণভূমি
    আগে থেকে জানা না থাকলে হুট করে দেখে কেউ ধন্দে পড়ে যেতে পারেন। এটা কি বাংলাদেশের মাঠ? এদেশে স্টেডিয়াম মানেই তো কংক্রিটের জঙ্গল। এই মাঠে সেখানে সবুজের মাখামাখি। গড়ে তোলা হয়েছে প্রাকৃতিক সৌন্দর্যকে উপাসনা করে। ক্রিকেটীয় সুযোগ-সুবিধার সব উপকরণ রাখা হয়েছে প্রকৃতির আশ্রয়ে থেকেই। টিলার কোল ঘেষে যেন এক নন্দনকানন।
  • ফিটনেস নিয়ে কাজ করতে বিপিএল ছেড়ে যাচ্ছেন রাসেল
    প্লে অফে জায়গা করে নিতে অপেক্ষায় এখনও কঠিন চ্যালেঞ্জ। সেই অভিযানে গুরুত্বপূর্ণ এক সেনানীকে পাচ্ছে না মিনিস্টার ঢাকা। টুর্নামেন্টের মাঝপথেই দল ছেড়ে যাচ্ছেন আন্দ্রে রাসেল। ঢাকা থেকে ডালাসে গিয়ে ফিটনেস নিয়ে কাজ করবেন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এই মহাতারকা।
  • মাঠে ধূমপান করায় শাহজাদকে সতর্ক করল বিসিবি
    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আচরণবিধি ভাঙায় শাস্তি পেতে হয়েছে মোহাম্মদ শাহজাদকে। মাঠে ধূমপান করায় তিরস্কার করা হয়েছে এই আফগান কিপার-ব‍্যাটসম‍্যানকে। এবারের বিপিএলে মিনিস্টার ঢাকার হয়ে খেলা এই ওপেনারের নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • চট্টগ্রাম ও মিরাজের ‘দায় স্বীকারে’ সন্তুষ্ট বিসিবি
    মেহেদী হাসান মিরাজকে হুট করে চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্সের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার পরের ঘটনা প্রবাহ ভালোভাবে নেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিল ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই অফ স্পিনিং অলরাউন্ডার ও ফ্র্যাঞ্চাইজিকে শুনানির জন‍্য ডাকে দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। সেখানে দুই পক্ষই নিজেদের দোষ স্বীকার করে নেওয়ায় বিসিবি সন্তুষ্ট বলে জানিয়েছেন বোর্ড পরিচালক ইসমাইল হায়দার মল্লিক।
  • আশা জাগিয়ে মাঠে গড়াল না মাহমুদউল্লাহ-ইমরুলদের লড়াই
    উইকেট থেকে সরানো হলো কাভার। শহীদ জুয়েল স্ট্যান্ডের সামনে কিছুক্ষণ নক করার পর দৌড়ে গা গরম করছিলেন মাহমুদউল্লাহ। মাঠে ছিলেন দুই দলের আরও অনেকেই। আশা জেগেছিল দিনের দ্বিতীয় ম্যাচ মাঠে গড়ানোর। কিন্তু বৃষ্টি পণ্ড করে দিল সব আয়োজন। বৃষ্টির লুকোচুরিতে শেষ পর্যন্ত ভেসে গেল মিনিস্টার ঢাকা ও কুমিল্লা ভিক্টোয়ান্সের ম্যাচও।
  • মাঠে ধূমপান করে বিতর্কে শাহজাদ
    আগ্রাসী ব্যাটিং দিয়ে যেমন, তেমনি বিতর্কিত কাণ্ডে জড়িয়েও ক্যারিয়ারে নানা সময় আলোচনার জন্ম দিয়েছেন মোহাম্মদ শাহজাদ। এবার সেখানে যোগ হলো আরও একটি। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিপিএলে বৃষ্টি বিরতির ফাঁকে মাঠে ধূমপান করতে দেখা গেছে মিনিস্টার ঢাকার এই আফগান ক্রিকেটারকে।
  • মাঘের বৃষ্টিতে বিপিএলে বিপত্তি
    গা গরমের জন্য দুই দলের ক্রিকেটাররা যখন মাঠে নামলেন, দুপুর বেলাতেই তখন যেন নেমেছে সন্ধ্যা। চারপাশ প্রায় অন্ধকার, আকাশ ঢাকা ঘন কালো মেঘে। সেই গা গরম পর্ব চলতে পারল না খুব বেশিক্ষণ। আভাস মতোই নেমে এলো ঝুম বৃষ্টি। ক্রিকেটাররা ছুট লাগালেন ড্রেসিং রুমে। মাঠকর্মীরা ব্যস্ত উইকেট ঢেকে রাখতে। সেই কাভার আর সরানো গেল না। ম্যাচই গেল ভেস্তে।
  • মিঠুনের মুখে হাসি, ইনগ্রামের মনে খুশি
    নেটে ঘাম ঝরানোর ফল মিলেছে ম্যাচে। নিজেকে হারিয়ে খোঁজা মোহাম্মদ মিঠুন অবশেষে পেয়েছেন পথের দেখা। মাঠের বাইরে সতীর্থের লড়াইটা কাছ থেকে দেখেছেন কলিন ইনগ্রাম। মাঠে সেই পরিশ্রমের ফল পাওয়ায় তাই উচ্ছ্বসিত কলিন ইনগ্রাম।
  • মুস্তাফিজের পাঁচ উইকেটের পর ইমরুল-লিটনের ব্যাটিং ঝলক
    আগের ম‍্যাচে হেরে তেতে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আগুনে পুড়ল চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স। জয়রথ থামার পরের ম‍্যাচে ইমরুল কায়েসের দল রান তাড়া করে ফেলল কেবল ১ উইকেট হারিয়েই। পাঁচ উইকেট নিয়ে জয়ের ভিত গড়ে দিলেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। আসরে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে চমৎকার এক ইনিংস খেললেন ইমরুল, ফিফটি পেলেন লিটন দাস। এই তিন জনের দারুণ পারফরম্যান্সে কুমিল্লার কাছে পাত্তাই পেল না চট্টগ্রাম।
  • মুস্তাফিজের প্রথম, এবারের বিপিএলের প্রথম
    টি-টোয়েন্টিতে পেস বোলিংয়ে বাংলাদেশের সবচেয়ে বড় নির্ভরতা মুস্তাফিজুর রহমান। বিপিএলেও রেকর্ড বেশ ভালো। অথচ এই টুর্নামেন্টে ৫ উইকেট তো দূরের কথা, ম্যাচে ৪ উইকেটও ছিল না তার। অবশেষে সেই অপূর্ণতা ঘোচালেন তিনি। এবারের বিপিএলকেও উপহার দিলেন একটি ‘প্রথম।’ 
  • বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আগে কন্ডিশনের স্বস্তি মুজিবের
    বাংলাদেশের কন্ডিশন এমনিতেই আফগানিস্তানের ক্রিকেটারদের চেনা। এবার সেখানে দুই দলের সিরিজের ঠিক আগে বিপিএল খেলা ও সিলেটে ক্যাম্প করার সুযোগ। সব মিলিয়ে আফগানরা দারুণ স্বস্তি নিয়েই বাংলাদেশের বিপক্ষে সিরিজে মাঠে নামবে বলে মনে করেন মুজিব উর রহমান।
  • ‘খলনায়ক’ থেকে নায়ক ফ্লেচার, সৌম্যর ব্যাটে রান
    আগের ম্যাচে দুজনের ধীরগতির ব্যাটিং জন্ম দিয়েছিল প্রশ্ন আর বিস্ময়ের। স্বয়ং অধিনায়ক মুশফিকুর রহিম পর্যন্ত বলেছিলেন, “মারতে হবে অথবা আউট হোক, এভাবে খেললে তো হয় না।” সেই প্রশ্ন আর বিরক্তিগুলোকেই এবার যেন ব্যাটিং ঝড়ে উড়িয়ে দিলেন আন্দ্রে ফ্লেচার ও সৌম্য সরকার। দুজনের দারুণ ব্যাটিংয়ে পাত্তাই পেল না সিলেট সানরাইজার্স।
  • দু প্লেসির সঙ্গে মাহমুদুলের কথোপকথনে ‘লাল বল’
    সাদা বলের ক্রিকেট চলছে, সেটিও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। এটির চটকদার চেহারার পাশে সাদা পোশাকের আভিজাত্য ও আবেদন ম্লান হয়ে ওঠে অনেকের কাছে। কিন্তু বিপিএলের মধ্যেও মাহমুদুল হাসান জয় ঠিকই ভাবছেন টেস্ট ক্রিকেট নিয়ে। নিজ দলে ফাফ দু প্লেসিকে পেয়ে তার কাছ থেকে লাল বলের দাওয়াই নিয়েছেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান।
  • মুুজিব থাকা মানেই প্রতিপক্ষের 'চার ওভার কম'
    ২০ ওভারের ক্রিকেটে প্রতিটি ওভার, অনেক সময় প্রতিটি বল গুরুত্বপূর্ণ। সেখানে মুজিব উর রহমান ম্যাচের পর ম্যাচ চারটি ওভার ধরে ভুগিয়ে যাচ্ছেন ব্যাটসম্যানদের। তার পারফরম্যান্সে মুগ্ধ ফরচুন বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান বলছেন, এই স্পিনার দলে থাকা মানে প্রতি ম্যাচেই প্রতিপক্ষের জন্য চারটি ওভার কম থাকা।
  • অসাধারণ পারফরম্যান্সে আবার নায়ক সাকিব-মুজিব
    দীর্ঘ দিনের খরা কাটিয়ে ফিফটি করার দিনে বল হাতেও দ‍্যুতিময় সাকিব আল হাসান। জাদুকরী বোলিংয়ে আবারও ঘোর লাগালেন মুজিব উর রহমান। অধিনায়কের দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ‍্য আর আফগান বোলারের স্পিন ইন্দ্রজালে দেড়শ রানের কম পুঁজি নিয়েই টানা দ্বিতীয় ম্যাচ জিতে গেল বরিশাল।
  • ৪৫ ইনিংসের খরা কাটিয়ে সাকিবের ফিফটি
    বিপিএল শুরুর বেশ আগে থেকেই ব‍্যাটিং নিয়ে বাড়তি পরিশ্রম করছেন সাকিব আল হাসান। বেশিরভাগ সময় সতীর্থদের আগে অনুশীলনে আসছেন। টিমের নেট সেশনের বাইরেও বাড়তি সময় কাটাচ্ছেন নেটে। মাঝে মধ‍্যে একটি বল না করেও স্রেফ ব‍্যাটিংই করছেন। তার সেই চেষ্টা ফল দিতে শুরু করেছে। আগের ম‍্যাচে রানের দেখা পাওয়া অলরাউন্ডার এবার করেছেন লম্বা খরা কাটানো ফিফটি।
  • তামিমের ব্যাটিংয়ে মুগ্ধ মাহমুদউল্লাহ, তবে কথা হয়নি ফেরা নিয়ে
    ২২ গজে স্থিরতা, ড্রেসিং রুমের নির্ভরতা। এবারের বিপিএলে তামিম ইকবালকে এভাবেই দেখছেন মিনিস্টার ঢাকা অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে তিনি তো শুধু বিপিএল দলের নন, জাতীয় দলেরও টি-টোয়েন্টি অধিনায়ক। এমন ফর্মে থাকা একজনকে জাতীয় দলে না পাওয়ার ব্যাপারটিও তার ভাবনায় নাড়া দেওয়ার কথা। মাহমুদউল্লাহ অবশ্য বললেন, তামিমের ব্যক্তিগত সিদ্ধান্তকে তিনি সম্মান করেন।
  • কুমিল্লার জয়রথ থামাল মাহমুদউল্লাহর ঢাকা
    আগের ম‍্যাচের সেঞ্চুরিয়ান তামিম ইকবাল আবার পেলেন ভালো শুরু। বড় ইনিংস খেলতে না পারলেও গড়ে দিলেন ভিত। সেটা কাজে লাগিয়ে ক‍্যারিয়ার সেরা ইনিংস খেলে দলকে বড় সংগ্রহ এনে দিলেন মাহমুদউল্লাহ। পরে বোলিংয়ে বাকিটা সারলেন আন্দ্রে রাসেল, কাইস আহমেদরা। সবার মিলিত চেষ্টায় বড় ব‍্যবধানে হারিয়ে বিপিএলে কুমিল্লার জয়রথ থামাল ঢাকা।  
  • অধিনায়কোচিত ব‍্যাটিংয়ে মাহমুদউল্লাহর ক্যারিয়ার সেরা ইনিংস
    ব্যাটে রান ছিল, কার্যকর ইনিংসও এসেছে। কিন্তু মাহমুদউল্লাহর কাছ থেকে যেমন ইনিংস প্রত্যাশিত, এবারের বিপিএলে তেমন ইনিংস দেখা যাচ্ছিল না। বারবার ফিরছিলেন কাজ অসমাপ্ত রেখে। অবশেষে পাওয়া গেল সেই মাহমুদউল্লাহকে, যিনি দলের হাল ধরেন, ইনিংস গড়েন এবং কাজ শেষ করে ফেরেন!
  • ফ্লেচার-সৌম্যদের ব্যাটিংয়ের কড়া সমালোচনায় মুশফিক
    ২০ ওভারে ১৪৬ রানের আপাত সহজ লক্ষ্য। সেটিই যদি হয়ে দাঁড়ায় ১০ ওভারে ১১১ রানের পর্বতসমান, ক্ষোভ-বিরক্তির অনেক কারণ থাকে বৈকি! মুশফিকুর রহিমের কণ্ঠেও সেই ঝাঁঝ। শেষের সমীকরণে অল্পের জন্য হেরে গিয়ে প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স অধিনায়ক কাঠগড়ায় তুললেন দলের টপ অর্ডারকে।
  • শুনানিতে ডাকা হবে মিরাজ ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে
    নানা নাটকীয়তার পর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সঙ্গে মেহেদী হাসান মিরাজের বিরোধের অবসান হলেও ঘটনার রেশ শেষ হচ্ছে না এখনই। ঢাকায় ফেরার পর দুই পক্ষকেই শুনানিতে ডাকা হবে বলে জানিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
  • অলরাউন্ড সাকিব আর মুজিবের স্পিনে বরিশালের জয়
    যে মাঠে ১৭৫ রানও নিরাপদ নয়, সেখানেই স্রেফ ১৪৫ রানের পুঁজি। ম্যাচের ভাগ্য গড়া হতে পারত ওখানেই। কিন্তু সাকিব আল হাসান, মুজিব উর রহমানরা দেখালেন, শেষের আগে শেষ বলে কিছু নেই। স্পিন জাদুতে দুজন এমন ধাঁধায় ফেলে দিলেন খুলনা টাইগার্সের টপ অর্ডারকে, পরে আর তারা আলোর দেখা পেল না ইয়াসির আলি চৌধুরির দুর্দান্ত ইনিংসেও।
  • সেঞ্চুরির কথা বলে ৪ রানে বোল্ড গেইল
    “একটা সেঞ্চুরি পাওনা আছে। আশা করি আজ…” ম্যাচ শুরুর একটু আগে চওড়া হাসিতে বললেন ক্রিস গেইল। কিন্তু ম্যাচ শুরুর একটু পর তার হাসি গেল হারিয়ে। আশা পূরণ হলো না মোটেও। শতরান তো বহুদূর, আউট হয়ে গেলেন তিনি স্রেফ ৪ রান করেই।
  • দু-প্লেসি-ডেলপোর্ট-লিটনের ব্যাটে কুমিল্লার তিনে তিন
    বিশ্বকাপে ব্যর্থতার পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি খেলতে নেমে রান পেলেন লিটন দাস। প্রায় শুরু থেকেই শেষ পর্যন্ত দলকে টানলেন ফাফ দু প্লেসি। শেষটায় ঝড়ো ব‍্যাটিংয়ে ফিফটি করলেন ক‍্যামেরন ডেলপোর্ট। তিন জনের ব‍্যাটে যে উচ্চতায় পৌঁছল কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সেটির ধারেকাছে যেতে পারল না চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • যে কারণে নেতৃত্ব হারিয়েছেন মিরাজ
    ভালো খেলতে থাকা একটি দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া অধিনায়ককে কেন সরানো সরাতে হলো? মেহেদী হাসান মিরাজকে চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পর বিস্ময় ও প্রশ্নের ঝড়। ধোঁয়াশাও ছিল অনেক। এবার ফ্র্যাঞ্চাইজির সত্ত্বাধিকারী রিফাত উজ জামান জানালেন, মিরাজের নেতৃত্ব হারানোর পেছনে রয়েছে কৌশল নিয়ে ম‍্যানেজমেন্টের সঙ্গে তার মতপার্থক‍্য। 
  • নাটক শেষে চট্টগ্রামেই থাকছেন মিরাজ
    নেতৃত্ব হারানোর পর চট্টগ্রামে মেহেদী মিরাজকে ঘিরে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে। বিপিএলের চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স ফ্র‍্যাঞ্চাইজির সত্ত্বাধিকারী রিফাত উজ জামানের হস্তক্ষেপে মিটেছে ঝামেলা। নিজের ভুলের জন‍্য দুঃখ প্রকাশ করেছেন দলটির প্রধান পরিচলন কর্মকর্তা ইয়াসির আলম।
  • নেতৃত্ব হারানোর পর চট্টগ্রামে মিরাজকে ঘিরে নাটক
    চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে মেহেদী হাসান মিরাজের অধিনায়কত্বের অধ্যায় শেষ হওয়া নিয়ে সময়ের সঙ্গে ধোঁয়াশা কেবল বাড়ছেই। দানা বাঁধছে রহস্য, জন্ম হচ্ছে অনেক প্রশ্নের। এর মধ্যে টিম হোটেল ছাড়তে উদ্যত হয়েও শেষ পর্যন্ত রয়ে গেছেন মিরাজ। তবে তার দাবি, চট্টগ্রাম দলের এখনকার পরিবেশে সেখানে খেলার মতো অবস্থা নেই। কাঠগড়ায় তুলছেন তিনি ফ্র্যাঞ্চাইজির প্রধান পরিচলন কর্মকর্তাকে (সিওও)।
  • মাশরাফি-তামিমদের অনুশীলনে এয়ার অ‍্যাম্বুলেন্সের বাগড়া
    হালকা ওয়ার্মআপের পর ফুটবল দিয়ে শুরু হলো মিনিস্টার গ্রুপ ঢাকার অনুশীলন। একটি নেটে তামিম ইকবাল সামলাচ্ছিলেন পেস বোলারদের, আরেকটিতে মোহাম্মদ শাহজাদ খেলছিলেন স্পিনারদের। বাকিরা ব‍্যস্ত ফিল্ডিং অনুশীলনে। এমন সময় হুট করে সেখানে নামল একটি এয়ার অ‍্যাম্বুলেন্স। নিরাপদ জায়গায় যেতে ছুটাছুটি লেগে গেল ক্রিকেটারদের।
  • যাযাবর জীবনেই যিনি খুঁজে নিয়েছেন ক্রিকেটানন্দ
    বয়সভিত্তিক ক্রিকেট থেকে নানা ধাপ পেরিয়ে জাতীয় দলে পদার্পণ, অভিষেক ওয়ানডেতেই সেঞ্চুরি। স্বপ্নাতুর চোখে কলিন ইনগ্রাম তখন তাকিয়ে সফল আন্তর্জাতিক ক্যারিয়ারের পথে। কিন্তু ছোট্ট ওয়ানডে ক্যারিয়ারে ৩টি সেঞ্চুরির পরও পারলেন না থিতু হতে। হতাশা-অনিশ্চয়তার নানা প্রহর পেরিয়ে এক পর্যায়ে ইংল্যান্ডে পাড়ি জমালেন কলপ্যাক চুক্তি করে। জীবনও বদলে গেল পুরোপুরি। স্বপ্ন-লক্ষ্য-বাস্তবতা তখন ভিন্ন, সেই দাবি মিটিয়ে নিজের খেলা ভেঙে গড়লেন। আন্তর্জাতিক ক্রিকেটকে দূরে ঠেলে দিলেও ক্রমে তিনি হয়ে উঠলেন বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব্যস্ত একজন। এবার ৩৬ বছর বয়সে প্রথম তার পা পড়ল বিপিএলে। সিলেট সানরাইজার্সে খেলতে আসা এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে শোনালেন তার ক্রিকেট জীবনের নানা বাঁকের গল্প।
  • এমন অভিষেক ভাবতেও পারেননি মৃত‍্যুঞ্জয়
    দুই বছর আগে চোটের জন্য যুব বিশ্বকাপের মাঝপথ থেকে ফেরার পর অনেক দিন ছিলেন মাঠের বাইরে। তবে পুরোপুরি ফিট হয়ে ফেরার পর আর কোনো সমস্যায় পড়তে হয়নি মৃত্যুঞ্জয় চৌধুরিকে। নিয়মিত নিজেকে মেলে ধরে জায়গা করে নেন বিপিএলে। ঢাকা পর্বে মেলেনি সুযোগ। চট্টগ্রামে মাঠে নেমেই গড়লেন ইতিহাস। বিপিএলে সবচেয়ে কম বয়সে হ‍্যাটট্রিক করে আনন্দে ভাসছেন এই তরুণ।
  • হ‍্যাটট্রিকে বিপিএল অভিষেক রাঙালেন মৃত্যুঞ্জয়
    ওভারের প্রথম দুই বলে হজম করলেন ছক্কা ও চার। পরের বল ‘ওভার দা উইকেট’ না ‘রাউন্ড দা উইকেট’ করবেন, কী ফিল্ড সাজাবেন যেন বুঝতে পারছিলেন না বোলার। এগিয়ে এসে কিছু একটা বললেন অধিনায়ক নাঈম ইসলাম। শরীরীভাষাতেও বোঝা যাচ্ছিল প্রচণ্ড স্নায়ু চাপে আছেন বোলার। ভাগ‍্য ভালো তার, স্লটে বল করলেও পেয়ে গেলেন উইকেট। সেটাই যেন পাল্টে দিল সব। হ‍্যাটট্রিক আনন্দে ভাসলেন মৃতুঞ্জয় চৌধুরি।
  • সেই চট্টগ্রাম, আবার মেহেদি রানা
    মিরপুরে দুরুদুরু বুকে ব‍্যাটিং করা ব‍্যাটসম‍্যানরা সাহসী হয়ে ওঠেন চট্টগ্রামে এসে। আচমকা গ্রিপ করার কিংবা অসমান বাউন্সের কোনো শঙ্কা এখানে থাকে না এই জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। ব‍্যাটিং স্বর্গে বোলারদের দিতে হয় স্কিলের সত‍্যিকারের পরীক্ষা। সেখানেই উল্টো ব‍্যাটসম‍্যানদের পরীক্ষা নিয়ে বল হাতে নায়ক মেহেদি হাসান রানা।
  • জ্যাকস-হাওয়েল ঝড়ের পর মৃত‍্যুঞ্জয়ের হ‍্যাটট্রিকে জিতল চট্টগ্রাম
    বড় লক্ষ্য তাড়ায় সিলেটের ১৮ বলে প্রয়োজন ৪৯ রান, হাতে ৭ উইকেট। টি-টোয়েন্টি ঘরানায় যা মোটেও অসম্ভব নয়। পরের ওভার শুরু হতেই পরপর দুই বলে ছক্কা-চার হাঁকিয়ে দলকে লক্ষ্যের আরেকটু কাছে নিলেন এনামুল হক। ম্যাচে তখন টানটান উত্তেজনা। কী জানি কী হয়! ধাক্কা সামলে নতুন রূপে দৃশ্যপটে হাজির হলেন মৃত্যুঞ্জয় চৌধুরি। পরের তিন বলে তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন তিনি। দারুণ এক জয় তুলে নিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • হঠাৎ পরিবর্তনে মিরাজের জায়গায় চট্টগ্রামের নেতৃত্বে নাঈম
    টুর্নামেন্ট শুরুর আগে বেশ ঘটা করেই অধিনায়ক হিসেবে মেহেদী হাসান মিরাজের নাম জানিয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। কিন্তু চার ম্যাচের সমাপ্তি এই অফ স্পিনিং অলরাউন্ডারের নেতৃত্বের অধ্যায়ের! পঞ্চম শনিবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে টস করতে দেখা গেল অভিজ্ঞ ক্রিকেটার নাঈম ইসলামকে।
  • সৌম‍্যকে ধাঁধায় ফেলে মুজিবের ‘হ‍্যাটট্রিক’
    মুজিব উর রহমান যেন দুঃস্বপ্ন হয়ে উঠেছেন সৌম‍্য সরকারের জন‍্য। বাংলাদেশের বাঁহাতি ব‍্যাটসম‍্যান ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে আফগান রহস‍্য স্পিনারের মুখোমুখি সবশেষ তিন বলেই হলেন আউট। তিনবারই এলবিডব্লিউ!
  • মুজিব-মেহেদি রানার দারুণ বোলিংয়ে সাকিবদের জয়
    ওপেনিংয়ে ফিরে ক্রিস গেইলের ঝলকের পরও লক্ষ‍্যটা নাগালেই রাখতে পেরেছিলেন থিসারা পেরেরা, মেহেদি হাসানরা। তবে বোলিংয়ে তাদেরও যেন ছাড়িয়ে গেলেন মুজিব উর রহমান, মেহেদি হাসান রানারা। তাদের নৈপুণ‍্যে প্রিমিয়ার ব‍্যাংক খুলনা টাইগার্সকে হারাল ফরচুন বরিশাল।
  • খোলস ছেড়ে বেরিয়ে ভয়ঙ্কর সুন্দর তামিম
    আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ছয় মাসের বিরতির আনুষ্ঠানিক ঘোষণাই নির্ভার করে তুলল তামিম ইকবালকে? তার ব্যাটিং তো এমন ভাবনার পক্ষেই স্বাক্ষী দিচ্ছে! বিপিএলে এবার প্রথম দুই ম্যাচে ফিফটি করলেও ইনিংস গড়া আর শেষ হওয়া, সবই ছিল প্রশ্নবিদ্ধ। পরের দুই ম্যাচে তো শুরুতেই শেষ। সেই তামিম বিরতির ঘোষণা দেওয়ার পরদিনই পুরো ভিন্ন চেহারায়!
  • তামিমের সেঞ্চুরিতে যত রেকর্ড
    একটি সেঞ্চুরি ও রেকর্ড বইয়ে খানিকটা তোলপাড়! বিপিএলের ব্যাটিং রেকর্ডের নানা পাতায় আগে থেকেই ছিল তামিম ইকবালের নাম। মিনিস্টার ঢাকার হয়ে শুক্রবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১১১ রানের অপরাজিত ইনিংসে অভিজ্ঞ ওপেনার গড়লেন নতুন কিছু কীর্তি, ছুঁলেন কিছু রেকর্ড, কোথাও আবার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • এবারের বিপিএলের প্রথম সেঞ্চুরি সিমন্সের ব্যাটে
    সময় গড়ানোর সঙ্গে যেন আপন চেহারায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট। ব‍্যাটিং স্বর্গ হয়ে ওঠা ২২ গজে মিনিস্টার গ্রুপ ঢাকার বোলারদের ওপর ছড়ি ঘুরালেন লেন্ডল সিমন্স। শক্তি আর দারুণ টাইমিংয়ের মিশেলে তুললেন ঝড়। ক‍্যারিয়ার সেরা ব‍্যাটিংয়ে সিলেট সানরাইজার্সের ক্যারিবিয়ান ব্যাটসম্যান উপহার দিলেন বিপিএলের চলতি আসরে প্রথম সেঞ্চুরি।
  • ক্রিজে সময় কাটাতে পেরে খুশি মুশফিক
    বিপিএলে মিরপুর পর্ব একদমই ভালো কাটেনি মুশফিকুর রহিমের। দুটি ইনিংস খেলেন সেখানে দিনের দ্বিতীয় ম‍্যাচে, যখন ব‍্যাটিং তুলনামূলক সহজ। তার পরও ছিলেন ব্যর্থ। তবে চট্টগ্রামে এসেই পেলেন রানের দেখা, ক্রিজে কাটালেন অনেকটা সময়। খুলনা টাইগার্স অধিনায়ক জানালেন, উপভোগ করেছেন নিজের ব‍্যাটিং।