• মনে হচ্ছে ৪-৫ বছর ধরে রান করি না: মুশফিক
    স্কটল্যান্ডের বিপক্ষে রান পেলেও ব্যাটিংয়ের ধরনের জন্য হয়েছিলেন সমালোচিত। প্রাথমিক পর্বের পরের দুই ম্যাচে পাননি রান। সব মিলিয়ে বেশ চাপে ছিলেন মুশফিকুর রহিম। অবশেষে ঝকঝকে এক ইনিংসে দিলেন ছন্দে ফেরার আভাস। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের প্রথম ফিফটির পর কিছুটা অভিমান তার কণ্ঠে। লোকের কথায় নাকি মনে হচ্ছিল, তিনি ৪-৫ বছর ধরে রান করেন না!  
  • উইকেট দেখে বাংলাদেশের বিস্ময়
    দুই-তিন ওভার যেতে না যেতেই দুই ওপেনার ড্রেসিংরুমে বার্তা পাঠান, যেমন ভাবা হয়েছিল, তেমন উইকেট নয়! আইপিএল ও বিশ্বকাপের ম্যাচ দেখে বাংলাদেশ ধরেই নিয়েছিল, উইকেটে স্পিনারদের জন্য থাকবে বেশ সহায়তা। বাস্তবে তা হয়নি। উইকেটে সহায়তা ছিল ব্যাটসম্যানদের জন্য। সরাসরি স্বীকার না করলেও মুশফিকুর রহিমের ইঙ্গিত, উইকেট তাদের বিস্মিত করেছে।
  • শেষের জন্য সাকিবের ওভার জমিয়ে রেখেছিল বাংলাদেশ
    সঠিক সময়ে সেরা বোলারকে বল করানো গুরুত্বপূর্ণ, বলছিলেন মুশফিকুর রহিম। সংবাদ সম্মেলনে তিনি এই কথা বললেও ম্যাচে তা করেনি বাংলাদেশ। বর্তমান ভুলে তারা ডুবেছিল ভবিষ্যতের ভাবনায়। বিস্ময়করভাবে শেষদিকে বোলিংয়ের ভাবনায় রেখে দিয়েছিল টি-টোয়েন্টির সফলতম বোলার সাকিব আল হাসানের ওভার!  
  • ‘তারা বাংলাদেশের হয়ে খেলে না, খেলি আমরাই’
    বিশ্বকাপের পথচলায় সময় গড়িয়েছে বেশ। ওমান থেকে বাংলাদেশ দল এসেছে সংযুক্ত আরব আমিরাতে। প্রথম রাউন্ড শেষে সুপার টুয়েলভের লড়াই শুরু হয়েছে। কিন্তু বাংলাদেশের ক্রিকেটারদের ক্ষোভের আগুন কমেনি। মাহমুদউল্লাহর পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেন মুশফিকুর রহিম। সমালোচনাকারীদের তিনি বললেন আয়নায় নিজেদের মুখ দেখতে।
  • লিটনকে দায় দিচ্ছেন না মুশফিক, কিন্তু…
    হারের দায় সরাসরি কোনো সতীর্থকে দিতে চান না মুশফিকুর রহিম। কিন্তু নানা কথায় ঘুরে ফিরে এলো সেই প্রসঙ্গ। লিটন দাসের হাতছাড়া করা দুটি ক্যাচের প্রভাব এমনই। চাইলেই এড়িয়ে যাওয়া কিংবা ভুলে থাকা সম্ভব নয়। ১৪ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জেতার সুযোগ এভাবে হারিয়ে তা আড়াল করতে পারছে না বাংলাদেশও। শ্রীলঙ্কার বিপক্ষে সম্ভাবনা জাগিয়ে হেরে যাওয়ার পর মুশফিকদের চোখে ভাসছে সেই দুটি ক্যাচ।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হেরে মাহমুদউল্লাহর আক্ষেপ
    দুটি সহজ ক্যাচ হাতছাড়া। দুই ব্যাটসম্যানের বেঁচে যাওয়া। তাদের ব্যাটেই বাংলাদেশের সম্ভাবনার মৃত্যু। যা ছিল ম্যাচের চিত্র, ম্যাচ শেষে তা ফুটে উঠল বাংলাদেশ অধিনায়কের কণ্ঠেও। মাহমুদউল্লাহর মতে, সুযোগ হাতছাড়া করেই শ্রীলঙ্কার কাছে দলের হার।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে আবার ফিফটি। দুঃসময় কাটিয়ে মুশফিকুর রহিমের ঝকঝকে ইনিংস। বিশ্বকাপ অভিষেকে শুরুতেই নাসুম আহমেদের উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে সাকিব আল হাসানের নতুন রেকর্ড। এত সব ব্যক্তিগত অর্জনের ম্যাচটিকে দল হয়ে রাঙাতে পারল না বাংলাদেশ। এলোমেলো বোলিং আর বাজে ফিল্ডিংয়ের খেসারত দিল শ্রীলঙ্কার বিপক্ষে হেরে।
  • ছবিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুটি ক্যাচ ছাড়ার খেসারত দিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরে। শাহজাহ ক্রিকেট স্টেডিয়ামে রোববার ১৭২ রানে লক্ষ্য লঙ্কানরা ছুঁয়ে ফেলে ৭ বল বাকি থাকতে। ৪৯ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা চারিথ আসালাঙ্কা।
  • আশরাফুল ও শরিফুল্লাহর হ্যাটট্রিক
    ব্যাট হাতে যেতে পারলেন না দুই অঙ্কে। তবে বোলিংয়ে আলো ছড়ালেন মোহাম্মদ আশরাফুল। তার হ্যাটট্রিক ও মনির হোসেনের দুর্দান্ত বোলিংয়ে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে দেড়শর কম পুঁজি নিয়েও লিড পেয়েছে বরিশাল বিভাগ।
  • আফ্রিদিকে ছাড়িয়ে চূড়ায় সাকিব
    একেকটি ম্যাচ যাচ্ছে আর নতুন সব কীর্তি ধরা দিচ্ছে সাকিব আল হাসানের হাতে। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসের সফলতম বোলার এখন বিশ্বকাপেও সবার ওপরে। শহিদ আফ্রিদিকে ছাড়িয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েছেন বাঁহাতি এই স্পিনার।
  • সাইফ ও মজিদের দারুণ সেঞ্চুরি
    প্রথম রাউন্ডে দুই ইনিংসেই ছিলেন ব্যর্থ। এবার হাসল সাইফ হাসানের ব্যাট। করলেন দারুণ এক সেঞ্চুরি। তার আগে তিন অঙ্ক স্পর্শ করেন আব্দুল মজিদও। তাদের ব্যাটে ঢাকা বিভাগ পেল শক্ত ভিত। 
  • ক্যাচ ছাড়ার খেসারত দিল বাংলাদেশ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে লড়ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা।
  • সমালোচনার জবাব মাঠেই দিতে চায় বাংলাদেশ
    ঘোর অমানিশায় পড়ার শঙ্কায় ছিল বাংলাদেশের ক্রিকেট। স্নায়ু চাপের পরীক্ষায় উতরে আপাতত এড়ানো গেছে তা। তবে এরপরই শুরু গেছে বিতর্কের ঝড়। তাতে অনেকটাই যেন আড়াল মাঠের ক্রিকেট। এসবের মধ্যেই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের আসল লড়াই, যেখানে প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা। বাংলাদেশ দল বুঝে নিয়েছে, জবাবটা দিতে হবে মাঠেই।
  • ‘বাংলাদেশ দলে সোহান-আফিফের অবদান মহামূল্য’
    ব্যাট হাতে বড় কিছু করতে পারছেন না আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান। তবে ছোট ছোট যে অবদান তারা রাখছেন দলে, রাসেল ডমিঙ্গোর কাছে সেসবই অনেক বড়। বাংলাদেশের প্রধান কোচ সন্তুষ্ট এই দুইজনের খেলায়। তার কাছে আফিফ ও সোহানের পারফরম্যান্সের মূল্য অপরিসীম।
  • মেহেদির ‘ভক্ত’ ডমিঙ্গো
    যেকোনো চ্যালেঞ্জ মেহেদি হাসানের হাসিমুখে গ্রহণ করার মানসিকতা ছুঁয়ে গেছে রাসেল ডমিঙ্গোকে। অফ স্পিনিং অলরাউন্ডারের মানসিক দৃঢ়তাকে তিনি দেখছেন বড় করে। বাংলাদেশ কোচের কাছে তরুণ এই ক্রিকেটার যেন একের ভেতর তিন।
  • শারজাহর উইকেটে মিরপুরের ছবি দেখছেন ডমিঙ্গো
    একসময় শারজাহর উইকেটে রাজত্ব করতেন ব্যাটসম্যানরা। ওই ২২ গজে ব্যাট হাতে নামলেই রানের চাষ করতেন সাঈদ আনোয়ার, শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ইনজামাম-উল-হকরা। কিন্তু সেই দিনগুলি এখন রূপকথার মতো। উইকেট নতুন করে তৈরির পর বদলে গেছে ঐতিহ্যবাহী এই মাঠের উইকেটের চরিত্রও। সেই বদল এতটাই যে, মিরপুরের সঙ্গে শারজাহর উইকেটের মিল পাচ্ছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • তবু উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনবে না বাংলাদেশ
    শঙ্কা কাটিয়ে সুপার টুয়েলভের আলোয় যেতে পেরেছে দল, তবে উদ্বোধনী জুটি এখনও ডুবে আঁধারে। শুরুর জুটিতে রান নেই অনেক দিন ধরে। বিশ্বকাপেও বহমান সেই ভোগান্তি। তবে ওপেনিং জুটিতে বদল এনে চিত্র বদলানোর চেষ্টা এখনই করবে না দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, টিকে যাচ্ছে মোহাম্মদ নাঈম শেখ ও লিটন দাসের জুটি।
  • শ্রীলঙ্কার ভাবনায় কিংবা দুর্ভাবনায় সাকিব-মুস্তাফিজ
    নিদাহাস ট্রফির পর টি-টোয়েন্টিতে দুই দলের দেখা হয়নি আর। সাড়ে তিন বছর আগের আলোচিত সেই ম্যাচের পর এই সংস্করণে বেশ বদল এসেছে দুই দলে। তবে বাংলাদেশের মূল শক্তির জায়গা প্রায় একই। দাসুন শানাকা তা জানেন ভালো করেই। অভিজ্ঞতা আছে তার বিপিএলে খেলারও। প্রতিপক্ষ সম্পর্কে তাই স্পষ্ট ধারণাই আছে দাসুন শানাকার। শ্রীলঙ্কা অধিনায়ককে ভাবাচ্ছে বাংলাদেশের বোলিং। বিশেষ করে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। 
  • বাংলাদেশের বিপক্ষে থিকশানাকে ‘পাচ্ছে না’ শ্রীলঙ্কা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে একটি ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। সাইড স্ট্রেইনে ভুগছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। সুপার টুয়েলভে বাংলাদেশের বিপক্ষে তাকে সম্ভবত পাচ্ছে না লঙ্কানরা। 
  • হোম ওয়ার্কের জলাঞ্জলি, নতুন শুরুর দিকে তাকিয়ে বাংলাদেশ
    টুর্নামেন্টের মাঝপথে আইসিসির সিদ্ধান্ত বদলের কারণে পাল্টে গেছে বাংলাদেশের প্রতিপক্ষ। সুপার টুয়েলভে নিজেদের প্রথম প্রতিপক্ষের নাম যখন জানলেন মাহমুদউল্লাহরা তখন ম্যাচ শুরু হতে বাকি ৪৮ ঘণ্টারও কম। আইসিসির 'খামখেয়ালিপনায়' জলাঞ্জলি দিতে হচ্ছে এত দিনের হোম ওয়ার্ক। ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউ জিল্যান্ডের বিপক্ষে লড়াইয়ের ছক হয়ে গেছে অর্থহীন। এখন শ্রীলঙ্কাকে দিয়ে শুরু অভিযানে বাংলাদেশ কত দ্রুত মানিয়ে নিতে পারে, সেটাই দেখার।
  • গ্রুপের স্বস্তি নয়, বাংলাদেশ সুবিধা দেখছে দুপুরের ম্যাচে
    বাংলাদেশ সময় শুক্রবার বিকেল ৫টায় দুবাই রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের। তবে দলের সঙ্গে হাবিবুল বাশারের যাওয়া নিশ্চিত নয়। ভিসা জটিলতায় তার যাওয়া পিছিয়ে যেতে পারে। তবে অনিশ্চয়তা কাটিয়ে দল সুপার টুয়েলভের ‘ভিসা’ পেয়ে গেছে, এতেই খুশি দলের সঙ্গে থাকা এই নির্বাচক। পরের পর্ব নিয়েও একটি জায়গায় বড় আশার ছবি দেখছেন তিনি। বাংলাদেশ দলের সব ম্যাচই হবে যে দুপুরে!
  • ‘দলের সবাই লিটন-মুশফিকের পাশে আছে’
    অনেক দিন থেকে রান নেই দুজনের কারও ব্যাটে। তবে দুজনের ওপর ভরসার কমতিও নেই দলের ভেতরে। অধিনায়ক মাহমুদউল্লাহ বললেন, লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের সামর্থ্যে প্রবল আস্থা তার ও দলের সবার।
  • ‘সাকিবকে পাওয়া বাংলাদেশ ক্রিকেটের সৌভাগ্য’
    বাংলাদেশের জয় আর ম্যাচের সেরা সাকিব আল হাসান। গত ১৪ বছরে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে নিয়মিত ঘটনা বুঝি এটিই। বিশ্ব আসরে তো এটা হয়ে দাঁড়িয়েছে অবধারিত। বৈশ্বিক আসরে বাংলাদেশের সবশেষ ৬ জয়ের প্রতিটিতেই ম্যান অব দা ম্যাচ সাকিব! বাংলাদেশের বহু জয়ের নায়ক, এবার বিশ্বকাপের সুপার টুয়েলভে ওঠার নায়ককে আরও একবার স্তুতিতে ভাসালেন অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • দলকে ‘ছোট’ করায় মাহমুদউল্লাহর কণ্ঠে ক্ষোভের আগুন
    ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের দ্রুততম ফিফটি। ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিলেন মাহমুদউল্লাহ। কে জানত, বড় ঝড়ের তখনও বাকি! ম্যাচের পর সংবাদ সম্মেলনে বইয়ে দিলেন যেন টর্নেডো। খুব শান্ত কিন্তু দৃঢ় কণ্ঠের কথার তোড়ে তছনছ করে দিতে চাইলেন তাদের, প্রথম ম্যাচে হারার পর যারা দলকে ‘ছোট’ করেছেন। সেই তালিকায় সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম, সমর্থক থেকে শুরু করে বাংলাদেশের অধিনায়ক রাখলেন বিসিবি সভাপতিকে পর্যন্ত।
  • আবারও ব্যাটে-বলে নায়ক সাকিব
    টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে নেমেই হার। তাতে চরম সমালোচনার মুখে পড়েছিল বাংলাদেশ দল, বিশেষ করে সিনিয়র ক্রিকেটাররা। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন সাকিব আল হাসান। টানা দ্বিতীয় ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সে দলের জয়ের নায়ক আবারও তিনি।
  • শঙ্কার প্রহর পেরিয়ে সহজাত ক্রিকেটের সময়ে বাংলাদেশ
    কঠিন সময় পার হয়ে গেছে। স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর শঙ্কার যে কালো ছায়া মাথার ওপর ছিল, সেটা উড়ে গেছে টানা দুই জয়ে। সবার আগে ‘বি’ গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে বাংলাদেশ। সাকিব আল হাসান মনে করছেন, স্নায়ু চাপের সময় কেটে যাওয়ায় এখন খেলতে পারবেন সহজাত ক্রিকেট।
  • রেকর্ড গড়া জয়ে মূল লড়াইয়ের মঞ্চে বাংলাদেশ
    হারের হতাশায় শুরু, জয়ের মাঝেও অপূর্ণতা, সবকিছু পেরিয়ে অবশেষে প্রায় পরিপূর্ণ পারফরম্যান্স। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে পাপুয়া নিউ গিনিকে গুঁড়িয়ে বাংলাদেশ বুঝিয়ে দিল ব্যবধান। আগের দুই ম্যাচের মতো সমর্থনে ঠাসা গ্যালারি ছিল না, তবে মাঠের ক্রিকেট হলো মন ভরানো। শঙ্কার কালো মেঘ উড়িয়ে সুপার টুয়েলভের আলোয় পা রাখল বাংলাদেশ।
  • বিশ্বকাপে উইকেটের রেকর্ডে আফ্রিদির পাশে সাকিব
    স্কটল্যান্ডের বিপক্ষে গড়েছিলেন টি-টোয়েন্টির সফলতম বোলারের কীর্তি। এবার আরেকটি রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। ২০ ওভারের বিশ্বকাপে যৌথভাবে এখন সর্বোচ্চ উইকেট তার।
  • পিএনজিকে উড়িয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ
    ঠিক বাঁচা-মরার ম্যাচ না হলেও সুপার টুয়েলভের ভাগ্য নিজেদের হাতে রাখতে জয়ের বিকল্প ছিল না। এমন ম্যাচে অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন সাকিব আল হাসান। ঝড়ো ব্যাটিংয়ে আসরের দ্রুততম ফিফটি করলেন মাহমুদউল্লাহ। বোলারদের প্রায় সবাই রাখলেন অবদান। পাপুয়া নিউ গিনিকে উড়িয়ে পরের ধাপ নিশ্চিত করল বাংলাদেশ।
  • শ্রীলঙ্কায় সিরিজ হারল বাংলাদেশের যুবারা
    রানের খাতা না খুলতেই উইকেট হারানোর ধাক্কা। সিরিজে টিকে থাকার ম্যাচে ব্যাটিংয়ে কখনোই সেভাবে দাঁড়াতে পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৯ নম্বরে নামা আশিকুর জামানের ফিফটিতে কোনোরকম লড়াই করার পুঁজি পেল তারা। তা নিয়েই আশা জাগালেন বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত হার এড়ানো সম্ভব হলো না।
  • জাভেদের সেঞ্চুরি, ৯ উইকেট নিয়ে সেরা মিরাজ
    দুই দলেরই দ্বিতীয় ইনিংস বাকি থাকতে শুরু হয় শেষ দিনের খেলা। অতি নাটকীয় কিছু না হওয়ায় ম্যাচের ভাগ্য অনুমিতভাবেই ড্র হয়েছে। এমন ম্যাড়মেড়ে ম্যাচে ব্যাট হাতে আলো ছড়ালেন জাহিদ জাভেদ। রংপুর বিভাগের এই ওপেনার উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি।
  • ৩ রানে জিতলেই সুপার টুয়েলভে বাংলাদেশ
    “রান রেট দেখলে হয়ত আমরা বুঝতে পারব, কি ধরনের মার্জিনে আমাদের জিততে হতে পারে”, ওমানকে হারানোর পর সংবাদ সম্মেলনে বলেছিলেন সাকিব আল হাসান। ম্যাচ শেষে কম্পিউটার অ্যানালিস্ট তাদের ধারণা দিয়েছিলেন, সুপার টুয়েলভ নিশ্চিত করতে শেষ ম্যাচে বড় জয় প্রয়োজন নেই। আসলেই তাই, পাপুয়া নিউ গিনির বিপক্ষে স্রেফ তিন রানে জিতলেই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের পরের রাউন্ড।
  • সানজামুলের ছোবল এড়িয়ে চট্টগ্রামের জয়ের নায়ক ইয়াসির
    পুঁজি ছোট, এরপরও দারুণ লড়াই করলেন সানজামুল ইসলাম। টেস্ট দলের স্পিনার তাইজুল ইসলাম দিতে পারলেন না ততটা সঙ্গ। দায়িত্বশীল এক ইনিংসে চট্টগ্রাম বিভাগকে পথ দেখালেন ইয়াসির আলি চৌধুরি। তার ব্যাটে রাজশাহী বিভাগকে হারিয়ে প্রথম স্তরে ফেরার অভিযান শুরু করল দলটি। 
  • বদলে গেল বাংলাদেশ-শ্রীলঙ্কার গ্রুপ ‘সিডিং’
    বিশ্বকাপ শুরুর চতুর্থ দিনে এসে বদলে গেল প্রথম রাউন্ডের গ্রুপ সিডিং। আগে আইসিসি জানিয়েছিল, শ্রীলঙ্কা ও বাংলাদেশ প্রথম রাউন্ড উতরাতে পারলেই তাদের সিডিং থাকবে ‘এ-১’ ও ‘বি-১’। কিন্তু এখন তারা জানাল, গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স-আপের ভিত্তিতেই নির্ধারিত হবে সিডিং!
  • ‘মাঝেমধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভালো’
    বোর্ড সভাপতি হলেও সংবাদমাধ্যমের মুখোমুখি হলে নাজমুল হাসান কখনও হয়ে যান কোচ, কখনও নির্বাচক, কখনও আবার ক্রিকেট বিশ্লেষক। ক্রিকেটারদের প্রকাশ্য সমালোচনা করতেও তার জুড়ি নেই। এজন্য সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাধারণ ক্রিকেট অনুসারীদের সমালোচনাও হয় প্রচুর। তবে নিজের এসব কাণ্ডের একজন তারকা সমর্থক পেয়ে গেলেন তিনি। সাকিব আল হাসানের মতে, বোর্ড প্রধানের এসব মতামত কখনও কখনও ভালোই।
  • ‘প্রথম লক্ষ্য কোয়ালিফাই করা, এরপর সেমি-ফাইনালের চিন্তা’
    বিশ্বকাপ শুরুর আগে স্বপ্নের সীমানায় ছিল সেমি-ফাইনাল। অনেক অনেক ম্যাচ জয়। কিন্তু স্বপ্ন পূরণের অভিযানের শুরুতেই হোঁচট খেয়ে প্রথম রাউন্ড উতরানো নিয়েই টানাটানি। তবে বাস্তবতার থাবায় স্বপ্নের পরিধি কমে আসছে না বাংলাদেশ দলের। সাকিব আল হাসান বললেন, প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে তারা সেমি-ফাইনাল নিয়ে ভাববেন।
  • ড্রেসিং রুমের আবহ বদলে দেওয়া জয়
    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসতে বেশ অনেকটা সময় নিলেন সাকিব আল হাসান। জয়ের পরই যে এক দফা টিম মিটিংয়ে বসে গেল দল! তখনই হয়ে গেল দলের পারফরম্যান্সের তাৎক্ষনিক কাটাছেঁড়া, ভালোর ধারাবাহিকতা কিংবা ভুল শোধরানোর আলোচনায়। তবে সবকিছুতেই মিশে থাকল খানিকটা স্বস্তি। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর শুরুটা তো অন্তত হলো!
  • ‘সাইফ-মেহেদির বোলিং ম্যাচের টার্নিং পয়েন্ট’
    ফিফটি করেছেন মোহাম্মদ নাঈম শেখ। চার উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। তবে সব ছাপিয়ে ওমানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ম্যাচ সেরার পুরস্কার জয়ী সাকিবের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হচ্ছে, মেহেদি হাসান ও মোহাম্মদ সাইফ উদ্দিনের বোলিং।
  • ব্যাটে-বলে আলো ছড়িয়ে নায়ক সাকিব
    স্কটল্যান্ডের বিপক্ষে দলের হারের দায় ছিল তার কাঁধেও। সেই ব্যর্থতা পেছনে ফেলে ওমানের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে জ্বলে উঠলেন সাকিব আল হাসান। ব্যাট ও বল হাতে নিজেকে মেলে ধরে বাংলাদেশের জয়ের নায়ক এই অলরাউন্ডার।
  • সুপার টুয়েলভে যেতে বাংলাদেশের সমীকরণ
    ওমানকে হারিয়ে সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখার মাঝে বড় একটা ধাপও যেন পার হলো বাংলাদেশ। আর তাদের জয়ে পরের ধাপে যাওয়ার দুয়ার টিকে রইলো ‘বি’ গ্রুপের সব দলেরই।
  • স্বস্তির জয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ
    মুস্তাফিজুর রহমানের মাথায় হাত, মাহমুদউল্লাহর মুখ অন্ধকার। বাংলাদেশের বোলিংয়ে সেটি ষষ্ঠ ওভার। সহজ একটি ক্যাচ ছাড়ার পর গোটা দলকে মনে হলো বিধ্বস্ত। অধিনায়ক নিজে ক্যাচটি নিতে না পেরে যেন মিইয়ে গেলেন একদম। কয়েক ওভার ধরে তার মুখে হাসি-কথা কিছু নেই। ওমানের ব্যাটিংও তখন হচ্ছিল দারুণ। সব মিলিয়ে যেন অশনি সঙ্কেত! পরে অবশ্য আস্তে আস্তে চাপটা সরাতে পারল বাংলাদেশ। অধিনায়কের চেহারাও উজ্জ্বল হলো ক্রমে। মুখে ফুটল বোল। শেষ পর্যন্ত জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ল দল।
  • ওমানকে হারিয়ে টিকে থাকল বাংলাদেশ
    রান তাড়ায় শুরুর বিস্ফোরক ব্যাটিংয়ে বাংলাদেশকে ভাবনায় ফেলে দিয়েছিল ওমান। কিন্তু মেহেদি হাসান ও মোহাম্মদ সাইফ উদ্দিন আঁটসাঁট বোলিংয়ে দেখালেন পথ। শুরুর এলোমেলো বোলিং ভুলে ছন্দে ফিরলেন অন্য বোলাররাও। সবার মিলিত অবদানে শঙ্কা পেছনে ফেলে শেষ পর্যন্ত বড় জয়ই পেল বাংলাদেশ। ওমানকে হারিয়ে বাঁচিয়ে রাখল সুপার টুয়েলভের আশা।
  • কক্সবাজারে ব্যাটে-বলের জমজমাট লড়াই
    বৃষ্টিতে পুরো একটি দিন ভেসে যাওয়ায় ম্যাচে ফল হয়তো সম্ভব নয়, কিন্তু কক্সবাজারে দারুণ জমল ব্যাটে-বলের লড়াই। সালমান হোসেন ও শামসুল ইসলামের ফিফটির পরও দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে লিডের আশা জাগাল ঢাকা মেট্রো। তবে শেষের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ২ রানের লিড নিল বরিশাল বিভাগ।
  • এনামুলের আক্ষেপের দিনে সোহরাওয়ার্দীর ৬ উইকেট
    কাঙ্ক্ষিত সেঞ্চুরির কাছাকাছিই পৌঁছে গিয়েছিলেন এনামুল হক। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না তিন অঙ্কে পা রাখতে। তাকে ফেরানো সোহরাওয়ার্দী শুভ করলেন দুর্দান্ত বোলিং। তবে বাঁহাতি এই স্পিনারের ৬ উইকেটের পরও রংপুর বিভাগের বিপক্ষে লিগ নিয়েছে খুলনা বিভাগ।
  • অনায়াস জয়ে জাতীয় লিগ শুরু ঢাকার
    জয় নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিনই। সেই পথে এগিয়ে যেতে তৃতীয় দিন মোটেও সময় নেয়নি ঢাকা বিভাগ। অনায়াসেই সিলেট বিভাগকে হারিয়ে জাতীয় ক্রিকেট লিগের এবারের আসর শুরু করল তারা।
  • ওমানের বিপক্ষে ব্যাটিং অর্ডারে বদলের আভাস দিলেন কোচ
    মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরছেন, ম্যাচের আগের দিনই নিশ্চিত করেছেন কোচ রাসেল ডমিঙ্গো। সৌম্য সরকারের জায়গায় ব্যাটিং ওপেনও করবেন তিনিই। একাদশে আর কোনো পরিবর্তন হবে কিনা, তা অবশ্য খোলাসা করেননি কোচ। তবে এটুকু জানিয়ে রাখলেন, ওমানের বিপক্ষে ম্যাচে কিছুটা বদল আনা হবে ব্যাটিং অর্ডারেও।
  • বিসিবি সভাপতিকে নিয়ে কথা বলবেন না ডমিঙ্গো
    বিসিবি সভাপতি নাজমুল হাসান হারের দায় দিলেন তিন সিনিয়র ক্রিকেটারের ব্যাটিংকে। রাসেল ডমিঙ্গো সেই আলোচনার গভীরেই গেলেন না। বাংলাদেশ কোচ স্পষ্ট জানিয়ে দিলেন, দলের বাইরের কারও আলোচনার পাত্তা নেই তার কাছে।
  • ওমানের বিপক্ষে জয় আসবে তো?
    ওমান সাগরের পাড় ঘেঁষে মাথা উঁচু করে দাঁড়িয়ে পাথুরে পাহাড়। পাহাড়গুলোর মাঝ দিয়ে আঁকাবাঁকা ও উঁচু-নিচু পথ। একটু পরপরই খেজুর গাছের সাড়ি। টিম হোটেল থেকে সেই পথ ধরেই ওমান ক্রিকেট একাডেমি মাঠে আসে বাংলাদেশ দল। প্রকৃতি আর প্রাচুর্যের নান্দনিক উপস্থাপনা পথজুড়ে। কিন্তু বাংলাদেশ দলের এখন সেই সৌন্দর্য উপভোগ করার মানসিক অবস্থাই হয়তো নেই। বিশ্বকাপে দলের পথচলাই যে শেষ হওয়ার জোগাড়!
  • রান তাড়ায় বাংলাদেশের দুর্বলতা দেখছে ওমান
    প্রস্তুতি ম্যাচের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রান তাড়ায় পেরে ওঠেনি বাংলাদেশ। এই জায়গায় তাদের ব্যাটিংয়ে দুর্বলতা দেখছে ওমান। দলটির লেগ স্পিনিং অলরাউন্ডার খাওয়ার আলি জানিয়েছেন, রান তাড়ায় বাংলাদেশের ভোগান্তির কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাবেন তারা।
  • বোলিংয়ের কারণে খেলেছেন সৌম্য, ওমানের বিপক্ষে ফিরছেন নাঈম
    বিশ্বকাপে দলের প্রথম ম্যাচে বোলিংই করেননি সৌম্য সরকার। ব্যাট করেন ওপেনিংয়ে। অথচ রাসেল ডমিঙ্গো জানালেন, বোলিংয়ের বিবেচনায়ই ওই ম্যাচে একাদশে রাখা হয় সৌম্যকে। তবে দ্বিতীয় ম্যাচে সৌম্যর বোলিং আর কাজে লাগবে না। তাই মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরছেন বলে নিশ্চিত করে দিলেন বাংলাদেশ কোচ।
  • হারের দায় তিন সিনিয়র ক্রিকেটারকে দিলেন বিসিবি সভাপতি
    এমনিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হতে বরাবরই প্রবল উৎসাহী বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে স্কটল্যান্ডের বিপক্ষে হারের পরদিন তিনি বললেন, “মেজাজ খারাপ, কথা বলতে চাই না।” পরে অবশ্য মুখের আগল ঠিকই খুলে দিলেন তিনি। এই হার তার কল্পনায়ও ছিল না। কাঠগড়ায় দাঁড় করালেন দলের তিন সিনিয়র ক্রিকেটারকে।
  • শ্রীলঙ্কায় যুবাদের ১ রানের নাটকীয় হার
    শেষ ৩০ বলে প্রয়োজন ২৬ রান, হাতে তখনও ৪ উইকেট। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জয়ের সম্ভাবনাটাই তখন সবচেয়ে বেশি। তবে শেষের নাটকীয়তা তখনও বাকি। রোমাঞ্চকর লড়াইয়ে হাতের মুঠোয় থাকা ম্যাচটি শেষ পর্যন্ত স্রেফ এক রানের জন্য হেরে গেল বাংলাদেশ।
  • এনামুলের ব্যাটে এগোচ্ছে খুলনা
    ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে ব্যর্থ হলেন ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন। অভিজ্ঞ দুই সতীর্থের হতাশার দিনে দারুণ ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছেন এনামুল হক। দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতে অবদান রাখছেন মেহেদী হাসান মিরাজ।
  • ‘ইচ্ছে করে তো আর মন্থর ব্যাটিং করিনি’
    সাকিব আল হাসান ২৮ বলে ২০। দুই ছক্কা ও এক চার মেরেও মুশফিকুর রহিম ৩৬ বলে ৩৮। এক ছক্কা ও এক চারে মাহমুদউল্লাহ ২২ বলে ২৩। টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে, যে কোনো প্রেক্ষাপটেই এই সংখ্যাগুলো বেমানান। দল হারার পর তাদের দিকে আঙুল ওঠাও স্বাভাবিক। অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য অভিমানের সুরে বললেন, ইচ্ছে করে তো আর তারা অমন ব্যাটিং করেননি!
  • আফিফকে ছয়েই উপযুক্ত মনে করেন অধিনায়ক
    ‘সেরা’ নির্ধারণ করা কঠিন। বিবেচনায় নিতে হয় তখন অনেক কিছু। তবে সময়ের সেরা কিংবা সবচেয়ে স্বচ্ছন্দ একজনকে বেছে নেওয়া খুব কঠিন নয়। সহজেই দেখতে পাওয়া যায়। এই যেমন আফিফ হোসেন। সাম্প্রতিক সময়ে দলের সবচেয়ে সাবলিল ব্যাটসম্যান নিঃসন্দেহে তিনিই। অথচ তাকেই নামতে হচ্ছে ছয় নম্বরে। অধিনায়ক মাহমুদউল্লাহ যদিও মনে করেন, তরুণ এই ক্রিকেটারের ব্যাটিং পজিশন একদম ঠিক আছে!
  • মূল পর্ব নিয়ে ‘চিন্তা হচ্ছে না’ মাহমুদউল্লাহর
    হতাশা, ব্যর্থতা, না পারা, এরকম আরও অনেক শব্দমালা বারবার শোনা গেল মাহমুদউল্লাহর সংবাদ সম্মেলনে। মানসিকভাবে তাকে মনে হলো বিধ্বস্ত, সেই ছাপ তার চেহারায়ও। তবে দলের শঙ্কা-সম্ভাবনার কথা উঠতেই তিনি যেন একটু চাঙা। বাংলাদেশ অধিনায়ক বললেন, বিশ্বকাপের মূল পর্বে খেলা নিয়ে দুর্ভাবনা হচ্ছে না তার।
  • ম্যাচ ঘুরে যায় সাকিব-মুশফিকের উইকেটে
    নবম ওভারে মুশফিকুর রহিমের জোড়া ছক্কায় আসে ১৮ রান। কেটে যায় চাপ। পরের দুই ওভারেও সচল ছিল রানের চাকা। ওভার প্রতি প্রয়োজন ছিল আটের একটু বেশি। ক্রিজে দুইজন সেট ব্যাটসম্যান, পরের ব্যাটিং লাইনআপটাও বেশ লম্বা। তবুও অহেতুক ঝুঁকি নিলেন দুই ব্যাটসম্যান, এর মাশুল দিলেন উইকেট বিলিয়ে। ১৩ বলের মধ্যে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ওই আউটই অধিনায়ক মাহমুদউল্লাহর কাছে ম্যাচের টার্নিং পয়েন্ট।
  • ‘সিলি ভুল’ করে হতাশ মাহমুদউল্লাহ
    কাটা ঘায়ে নুনের ছিটা বুঝি একেই বলে। সংবাদ সম্মেলনে দলের হারের কারণ আর হতাশা নিয়ে কথা বলছিলেন মাহমুদউল্লাহ। এসময়ই উচ্চস্বরে শোনা গেল গান। কাছেই স্কটল্যান্ডের ড্রেসিং রুম, তাদের আনন্দ উৎসব ভেসে এলো বাংলাদেশ অধিনায়কের সংবাদ সম্মেলনেও। বেশ কিছুক্ষণ চুপ করে রইলেন মাহমুদউল্লাহ। তার দীর্ঘশ্বাস যেন ভারী হয়ে উঠল আরও।
  • স্কটল্যান্ডের সঙ্গেই পারল না বাংলাদেশ
    গ্যালারি জুড়ে লাল-সবুজের পতাকার ওড়াওড়ি আর বাংলাদেশের জার্সির ছড়াছড়ি। বিশ্বকাপে চোখের সামনে দেশের খেলা, প্রবাসী বাংলাদেশিদের উন্মাদনা তুমুল। মাঠের লাউড স্পিকারে বাংলা গানও বেজে উঠল ক্ষণে-ক্ষণে। কিন্তু যা ঘিরে এত আয়োজন, সেখানেই তাল-লয়-সুর কিছু নেই! বোলিংয়ে শুরুর ধার পরে হারিয়ে, ব্যাটিংয়ে নিজেদের ছায়া হয়ে দাঁড়িয়ে বিবর্ণ বাংলাদেশ বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেল স্কটল্যান্ডের কাছে।
  • কুলাসেকারাকে ছুঁয়ে বুমরাহর কাছে মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমান ছন্দে থাকলে তার বলে রান করা কঠিন। কতটা কঠিন, সেটির প্রমাণ পরিসংখ্যানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি মেডেন ওভারের রেকর্ড স্পর্শ করা থেকে এখন কেবল এক ধাপ দূরে বাংলাদেশের এই বাঁহাতি পেসার।
  • মালিঙ্গাকে ছাড়িয়ে চূড়ায় সাকিব, সঙ্গে অনন্য অলরাউন্ড কীর্তি
    ক্ষণ গণনা চলছিল গত মাসের নিউ জিল্যান্ড সিরিজ থেকে। ওই সিরিজের দ্বিতীয় ম্যাচের পর একটি মাইলফলকের জন্য ছিল এক উইকেটের অপেক্ষা, আরেকটির জন্য দুই উইকেট। কিন্তু পরের দুই ম্যাচ যায় নিস্ফলা, শেষ ম্যাচে বিশ্রাম পেয়ে একাদশের বাইরে। অবশেষে কাঙ্ক্ষিত সেই মাইলফলকের দেখা পেলেন সাকিব আল হাসান। বিশ্বকাপে দলের প্রথম ম্যাচেই এক ওভারে নিলেন দুই উইকেট।
  • সাদমানের ব্যাটে রান, তানভিরের ৬ উইকেট
    টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর দিনে বাংলাদেশে শুরু হলো জাতীয় ক্রিকেট লিগের নতুন আসর। দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের প্রধান টুর্নামেন্ট এবার আসন্ন পাকিস্তান সিরিজের প্রস্তুতির মঞ্চ। সেখানে শুরুটা ভালোই হলো সাদমান ইসলামের। ফিফটি করলেন টেস্ট দলের বাঁহাতি এই ওপেনার। ৬ উইকেট নিয়ে আলো ছড়ালেন তরুণ বাঁহাতি স্পিনার তানভির ইসলাম।
  • হার দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ
    বল হাতে শুরুটা কি দারুণই না ছিল। কিন্তু সেটা ধরে রাখতে পারল না বাংলাদেশ। শেষের এলোমেলো বোলিং আর ক্রিস গ্রিভসের বিস্ফোরক ব্যাটিংয়ে স্কটল্যান্ড পেল চ্যালেঞ্জিং স্কোর। রান তাড়ায় পেরে উঠল না বাংলাদেশ। প্রশ্নবিদ্ধ ব্যাটিংয়ে হার দিয়ে শুরু করল টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • নাঈম-নাসিরের সুযোগ হাতছাড়া, মিরাজের ৪ উইকেট
    ব্যাটিংয়ে নামা ১০ ব্যাটসম্যানের আট জনই গেলেন দুই অঙ্কে। কিন্তু কেউ পারলেন না ৪০ পার হতে। গড়ে উঠল না তেমন কোনো জুটি। নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে রংপুরকে চাপে ফেলে দিলেন খুলনার দুই বোলার মেহেদী হাসান মিরাজ ও আল আমিন হোসেন।
  • গেইল-রাসেল নন, মাহমুদউল্লাহর স্বাদ উইলিয়ামসনের রেসিপিতে
    চেষ্টা করে কী আর ক্রিস গেইল, আন্দ্রে রাসেল বা কাইরন পোলার্ড হওয়া যায়! জিম-টিম করে, ফিটনেস ট্রেনিং করে পেশির জোর হয়তো কিছু বাড়ানো যায়। শরীর পোক্ত করা যায়। শটের পরিধি বিস্তৃত করা যায়। নিজেকে সমৃদ্ধও করা যায়। কিন্তু গেইল-রাসেল হতে গেলে তো সহজাত সামর্থ্য, প্রকৃতিগত শারীরিক সুবিধাও লাগে। অধ্যবসায়ে বরং কেন উইলিয়ামসন হওয়া যেতে পারে। বাংলাদেশ দল এখন সেই চেষ্টাই করছে!
  • ওমানের ২২ গজে সবুজ ঘাসে রান হাসে?
    বিশ্বকাপ শুরুর আগের দিন মাঠে ঢুকে চোখ ছানাবড়া অনেকের। এই মাঠে উইকেট কোথায়! মাঠের সবুজ গালিচা থেকে মাঝের ২২ গজকে আলাদা করাই কঠিন। সেন্টার উইকেটে পুঁতে রাখা স্টাম্প আর পরিচর্যায় ব্যস্ত মাঠকর্মীদের দেখে অবশ্য শেষ পর্যন্ত উইকেট চেনা গেল। পাশাপাশি বিস্ময়ও জাগল তুমুল। ম্যাচের আগের দিনও উইকেটে এত ঘাস!
  • বাংলাদেশের ‘বৃত্ত ভাঙার’ বিশ্বকাপ শুরু স্কটিশ চ্যালেঞ্জ দিয়ে
    মুখে এক চিলতে হাসি নিয়ে সংবাদ সম্মেলন কক্ষে ঢুকলেন মাহমুদউল্লাহ। পরের সময়টায় যেন ছুটল হাসির ফোয়ারা। কখনও স্মিত হাসি, কখনও চওড়া। সব প্রশ্ন অবশ্যই হাসির খোরাক জোগানোর মতো ছিল না। কথার ‘হাফ ভলির’ পাশাপাশি বাউন্সার-ইয়র্কারও ছিল। কিন্তু বাংলাদেশ অধিনায়ক ফুরফুরে মেজাজেই সামলে নিলেন সব। কণ্ঠে প্রত্যয় নিয়ে শোনালেন এবারের বিশ্বকাপে শেকল ভাঙার গান।
  • মুস্তাফিজকে চ্যালেঞ্জ জানানোর অপেক্ষায় স্কটল্যান্ড
    মুস্তাফিজুর রহমানকে সামলানো সহজ নয়। তার বিপক্ষে আগে খেলার অভিজ্ঞতা থাকলেও দ্বিধায় থাকতে হয়। সেখানে প্রথমবার মুস্তাফিজকে খেলা তো অনেকের কাছেই দুঃস্বপ্নের মতো। তবে, এসবের কিছু নিয়ে উদ্বিগ্ন নয় স্কটল্যান্ড। তারা বরং উঁচু মানের এই বোলারের বিপক্ষে নিজেদের সামর্থ্যের পরীক্ষা দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছে। 
  • ‘নাঈম ভালো করছে, একটি-দুটি ডট হতেই পারে’
    টপ অর্ডারে অন্যদের ব্যাটে যখন মারাত্মক খরা তখনও রান আসছে মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে। বড় ইনিংস খেলতে না পারলেও সবশেষ সাত ইনিংসে ছয়বারই গেছেন দুই অঙ্কে। কিন্তু গোল পাকাচ্ছে তার স্ট্রাইক রেট। প্রতি ম্যাচেই ডট যাচ্ছে অনেক বল। তবে এ নিয়ে ভাবছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের মতে, নাঈম ভালোই করছে আর কিছু বল তো ডট হতেই পারে।
  • স্কটিশ কোচের মন্তব্যে ‘বদার্ড নন’ মাহমুদউল্লাহ
    বাতাসে ছিল বারুদের ঝাঁঝ। স্কটল্যান্ডের কোচ শেন বার্জারের মন্তব্য ছড়িয়েছিল উত্তেজনার রেশ। তবে সেই আগুনে ঘি না ঢেলে মাহমুদউল্লাহ ছিটিয়ে দিলেন শান্তির জল। ছড়িয়ে দিলেন সম্মানের বার্তা। তবে এটুকু জানাতেও ভুললেন না, মাঠে নেমে ‘হার্ড’ ক্রিকেটই খেলবে দল।
  • সকালে দলে যোগ দিয়ে বিকেলে অনুশীলনে সাকিব
    হালকা একটু স্ট্রেচিংয়ের পর কাঁধে কাঁধ মিলিয়ে গোল হয়ে দাঁড়ালেন বাংলাদেশের ক্রিকেটাররা। গোল বৃত্ত গড়ে চলল অনুশীলন পূর্ব আলোচনা। সেখানে দেখা গেল সাকিব আল হাসানকে। ওমান ক্রিকেট একাডেমি মাঠে পরে রানিং, আরেক দফা স্ট্রেচিং ও ফিল্ডিং অনুশীলনেও থাকলেন এই অলরাউন্ডার।
  • ‘অন্য কন্ডিশনে আটকে যেতে পারত বাংলাদেশ-শ্রীলঙ্কা’
    অনেকটা নিজেদের দেশের কন্ডিশনে খেলা বলে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আটকানোর খুব একটা সুযোগ দেখছেন না প্রেস্টন মমসেন। তবে স্কটল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, অন্য কোনো কন্ডিশন হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে আটকেও যেতে পারত টেস্ট খেলুড়ে দেশ দুটি।
  • অস্ট্রেলিয়া বিশ্বকাপে প্রথম পর্ব এড়ানোর পথ জানল বাংলাদেশ
    দুই বিশ্বকাপের মাঝে ব্যবধান স্রেফ এক বছর। এত কম সময়ের মধ্যে বাছাইয়ের প্রচলিত পদ্ধতি অনুসরণ করার সুযোগ নেই। তাই আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন পদ্ধতি বেছে নিয়েছে আইসিসি। চলতি আসরে অংশ নেওয়া প্রতিটি দলেরই সুযোগ আছে সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নেওয়ার।
  • বাংলাদেশকে ওমান-পিএনজির ওপরে দেখেন না স্কটিশ কোচ
    স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনির (পিএনজি) সঙ্গে থাকা গ্রুপে পরিষ্কার ফেবারিট থেকেই বিশ্বকাপ শুরু করছে বাংলাদেশ। তবে মাঠের বাইরের সেই সমীকরণে বিশ্বাস নেই স্কটল্যান্ডের। বিশ্বকাপ শুরুর আগে স্কটিশ কোচ শেন বার্জারের কণ্ঠে আত্মবিশ্বাসী উচ্চারণ, গ্রুপ পর্বে তারা বাংলাদেশকে অন্য দুই প্রতিপক্ষের চেয়ে ওপরে রাখেন না মোটেও।
  • প্রস্তুতি ম্যাচে ব্যর্থতার পরও ‘প্রস্তুত’ বাংলাদেশ
    বিশ্বকাপ ভেন্যু ওমান ক্রিকেট স্টেডিয়াম ঘেঁষে গড়ে তোলা হয়েছে আরেকটি মাঠ। শুক্রবার দুপুরে সেই মাঠে দেখা গেল ইংল্যান্ড দলকে। বিশ্বকাপের প্রাথমিক পর্বে তাদের খেলতে হচ্ছে না, এই দেশেও তাদের কোনো ম্যাচ নেই। তবে বিশ্বকাপের আগে দিন দশেকের ক্যাম্পের জন্য তারা বেছে নিয়েছিল ওমানকেই। এখানে প্রথম দিনেই যাদের ম্যাচ, সেই বাংলাদেশ এ দিন ছিল বিশ্রামে। হোটেলে হালকা জিম-টিম করেই কেটেছে ক্রিকেটারদের সময়।
  • শাহীনের ক্ষত মুছে ক্রিকেট উৎসবের অপেক্ষায় ওমান
    চারপাশে রুক্ষ মরু আর পাথুরে পাহাড়। মাঝখানে কিছু জায়গা জুড়ে সবুজের গালিচা। সেই সবুজ ঘিরে নান্দনিক কিছু স্থাপনা। সব মিলিয়ে উষর ভূমিতেই যেন এক টুকরো স্বর্গোদ্যান। সেই নন্দন কাননে একটু জায়গা পেতে এখন ওমানে চলছে হাহাকার। সুযোগটা মিলবে তো কেবল হাজার তিনেক সৌভাগ্যবানের!
  • আইপিএল শেষে সড়কপথে ওমানে আসবেন সাকিব
    বাংলাদেশের বিশ্বকাপ শুরুর আগের দিন দলের সঙ্গে সাকিব আল হাসানের অনুশীলন করা নিশ্চিত নয়। তবে খেলার মধ্যে আছেন বলে তার অনুশীলনকে জরুরি মনে করছে না দল। আইপিএল খেলে সাকিব বিশ্বকাপের জন্য তৈরি বলেই বিশ্বাস দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের।
  • সেমি-ফাইনাল খেলতে পারা হবে দারুণ অর্জন: তামিম
    চোট থেকে ফেরার লড়াইয়ে পুনর্বাসনের অংশ হিসেবে নেপালে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু দেশে ফেরেন নতুন চোট নিয়ে। আঙুলে ব্যান্ডেজ নিয়ে আপাতত বাসায় সময় কাটছে তার। বাংলাদেশ দল বিশ্বকাপে, তিনি দেশে বসে, এই অভিজ্ঞতাও তার জন্য নতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওপেনার তার এই সিদ্ধান্ত, সিদ্ধান্তের পর নানা বিতর্ক, বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা, নিজের চোট ও প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে।
  • বাংলাদেশের শিশু লেগ স্পিনারে মুগ্ধ টেন্ডুলকার
    কী রাস্তায়, কী ঘাসে, এক শিশু দেখাচ্ছে দারুণ সব ভেল্কি। টেনিস বল দিয়ে লেগ স্পিন আর গুগলিতে নাকানি-চুবানি খাওয়াচ্ছে ব্যাটসম্যানদের। ওই বোলিং দেখে মুগ্ধ ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন, শচিন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তি শেয়ার করেছেন তার ছোট্ট একটি ভিডিও।
  • বিব্রতকর হারে শেষ বাংলাদেশের প্রস্তুতি
    শ্রীলঙ্কার বিপক্ষে তবুও কিছুটা লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে সেটাও সম্ভব হলো না। মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম করলেন খরুচে বোলিং। পরে ব্যাটিং হলো আরও হতাশাজনক। দুই বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে শেষ হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি।
  • শেষ প্রস্তুতি ম্যাচেও নেই মাহমুদউল্লাহ, খেলছেন মুস্তাফিজ
    একাদশের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে সবশেষ প্রস্তুতি ম্যাচেও পাচ্ছে না বাংলাদেশ। পিঠের ব্যথার জন্য আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ। টানা দ্বিতীয় ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। আইপিএল থেকে ফেরার পর প্রথমবারের মতো খেলছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
  • শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের প্রস্তুতি
    প্রথম আট ব্যাটসম্যানের সাত জনই গেলেন দুই অঙ্কে। কিন্তু ২০ ছাড়াতে পারলেন কেবল একজন- সৌম্য সরকার। ওমান ‘এ’ দলের পর শ্রীলঙ্কার বিপক্ষেও রান পেলেন না মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে হতাশার পর বোলিংয়ে শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। দারুণ এক জুটিতে শ্রীলঙ্কাকে জয় এনে দিলেন আভিশকা ফার্নান্দো ও চামিকা করুনারত্নে।
  • ওমানের উইকেটে স্পিনের সুবিধা দেখছেন না হাবিবুল
    যে লক্ষ্য নিয়ে আগেভাগে ওমান আসা, সেটা পূরণ হয়েছে বাংলাদেশ দলের। মধ্য প্রাচ্যের দেশটির উইকেট সম্পর্কে ধারণা হয়েছে বেশ। অচেনা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াও গেছে অনেকটাই। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের ধারণা, ওমানের উইকেটে খুব একটা স্পিন ধরে না। উইকেট মূলত ব্যাটিং সহায়ক থাকবে বলে মনে হচ্ছে তার, কিছুটা সুবিধা পেতে পারেন পেসাররা। ভূমিকা থাকতে পারে শিশিরেরও।
  • ১৪০০ টাকায় মিলবে বাংলাদেশের অফিসিয়াল বিশ্বকাপ জার্সি
    বাংলাদেশ দল বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে ৮ দিন আগে। বিশ্বকাপের জার্সি পরে একটি প্রস্তুতি ম্যাচও খেলা হয়ে গেছে। এরপর আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি। অফিসিয়াল জার্সি কিনতে পাওয়া যাবে ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ে।
  • এলপিএলের ড্রাফটে গেইল-রাসেলদের সঙ্গে বাংলাদেশের ৮
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহসহ বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ক্রিস লিনের মতো এই সংস্করণের বড় তারকারা।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন মাহমুদউল্লাহ
    পিঠের ব্যথা এখনও সারেনি মাহমুদউল্লাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে শঙ্কা দেখছেন না হাবিবুল বাশার। দলের সঙ্গে থাকা এই নির্বাচক জানিয়েছেন, মাহমুদউল্লাহকে নিয়ে কোনো ঝুঁকি নিবেন না তারা। পুরোপুরি সেরে ওঠার সুযোগ দিতে প্রথম প্রস্তুতি ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।  
  • নাসুম-জাসকারানকে হারিয়ে সেপ্টেম্বরের সেরা লামিছানে
    ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেও শেষ পর্যন্ত পুরস্কারটি জিততে পারলেন না নাসুম আহমেদ। বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার ও যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোত্রাকে হারিয়ে সেপ্টেম্বরের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সন্দিপ লামিছানে।
  • ফরোয়ার্ডরা চাপে আছে: সুফিল
    তিন ম্যাচে বাংলাদেশের পাওয়া দুই গোল দুই ডিফেন্ডার তপু বর্মন ও ইয়াসিন আরাফাতের। ফরোয়ার্ডদের কেউ এখনও পাননি গোলের দেখা। এমন বাস্তবতায় মাহবুবুর রহমান সুফিলও মেনে নিলেন কিছুটা চাপে থাকার কথা। নেপালের বিপক্ষে হাফ-চান্সগুলো কাজে লাগানোর আশাবাদও জানালেন এই ফরোয়ার্ড।
  • ‘আমি বলেছি, বাংলাদেশ সেমি-ফাইনাল খেলবে’
    প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতি নেই। মূল পর্বে তো ওই একটির পর কোনো জয়ের স্বাদই মেলেনি আর। তবে এবার দলকে নিয়ে অনেক বড় স্বপ্ন খালেদ মাহমুদের। বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়কের বিশ্বাস, এবারের বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলবে বাংলাদেশ।
  • দেশে ফিরছেন আমিনুল, বিশ্বকাপে ‘বাড়তি’ রুবেল
    বাংলাদেশের মূল বিশ্বকাপ স্কোয়াডের সঙ্গে অতিরিক্ত হিসেবে সফরসঙ্গী হওয়া আমিনুল ইসলাম বিপ্লব দেশে ফিরে আসছেন ওমানে প্রস্তুতি পর্ব শেষেই। তবে বাড়তি হিসেবে সফরে যাওয়া আরেকজন, পেসার রুবেল হোসেন থেকে যাচ্ছেন দলের সঙ্গে।
  • ওমানের শিশিরে চট্টগ্রামের ছোঁয়া পাচ্ছেন সাইফ
    উইকেট এমনিতেই ব্যাটিং সহায়ক। শিশির পড়ায় ব্যাটসম্যানদের কাজ হয়ে গেল আরও সহজ। ভেজা বল দিয়ে বোলিংয়ের পরীক্ষা দিতে হলো বোলারদের। বাংলাদেশ দলের জন্য একটু চমক হয়েই এলো তা। মানিয়ে নিতে অবশ্য সমস্যা হলো না খুব একটা। ওমানের এই কন্ডিশনের সঙ্গে বেশ মিল আছে যে বাংলাদেশের ক্রিকেটের গুরুত্বপূর্ণ ভেন্যু চট্টগ্রামের!  
  • বিশ্বকাপেও ওমানের উইকেটে রান জোয়ারের আশা
    এবড়োখেবড়ো পথে পা ফেলতে হয় সাবধানে। পাকা সড়কে ছুটতে হয় গতিময়তায়। বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে ছিল সেই চ্যালেঞ্জ। টানা দুটি সিরিজ ব্যাটসম্যানদের ভুগতে হয়েছে মিরপুরের মন্থর ও টার্নিং উইকেটে। সেখান থেকে গিয়ে নামতে হয়েছে ওমানের ব্যাটিং সহায়ক উইকেট। তবে প্রথম পরীক্ষায় সেই দাবি মেটাতে পেরেছেন ব্যাটসম্যানরা। আশা এখন বিশ্বকাপেও এই পারফরম্যান্সের পুনরাবৃত্তির।
  • লিটন-নাঈমের ফিফটি, সোহানের তাণ্ডব, ‘গোল্ডেন ডাক’ মুশফিক
    শতরানের উদ্বোধনী জুটি ও শেষ দিকের টর্নেডো মিলিয়ে ব্যাটিং প্রস্তুতি দারুণ হলো বাংলাদেশের। ওপেনিংয়ে ঝড়ো ফিফটি করলেন লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ নিজের মতো ব্যাটিংয়েই পেলেন ফিফটি। ছক্কার স্রোতে নুরুল হাসান সোহান খেললেন বিধ্বংসী এক ইনিংস। তবে অস্বস্তির কাঁটা হয়ে রইল সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের ব্যর্থতা। পরে প্রত্যাশিত জয় ধরা দিলেও খুব ধারাল হলো না বোলিং।
  • ‘প্লেয়ার অব দা মান্থ’ বুঝতে পারছেন না নাসুম
    প্রায় বছর গড়াতে চলল, মাস সেরার স্বীকৃতি দিচ্ছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার এই স্বীকৃতি এরই মধ্যে পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। সেপ্টেম্বর মাসের সেরা হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন নাসুম আহমেদ। অথচ বাঁহাতি এই স্পিনার বুঝে উঠতে পারছেন না, এই ‘প্লেয়ার অব দা মান্থ’ ব্যাপারটা আসলে কী।
  • ১ ওভারে ১ উইকেটের পর বোলিং পেলেন না সাকিব
    রান তাড়ায় নামা দলের বিপক্ষে প্রথম ওভারে মাত্র ১ রান দিয়ে একটি উইকেট। এমন দুর্দান্ত শুরুর পরও সাকিব আল হাসান আর বোলিংই পেলেন না! তবে বাঁহাতি এই স্পিনারের দেখানো পথ ধরেই কলকাতা নাইট রাইডার্স তুলে নিল বড় জয়। একই সঙ্গে প্রায় নিশ্চিত করে ফেলল শেষ চারে থাকা।
  • চতুর্থ মেয়াদে নাজমুলের তিনটি ‘টপ প্রায়োরিটি’
    প্রায় ৯ বছর বিসিবি সভাপতির দায়িত্ব পালন করার পর নাজমুল হাসান অনুভব করছেন, অনেক কাজ করার এখনও বাকি। চতুর্থ মেয়াদে বোর্ড প্রধানের দায়িত্ব নেওয়ার পর তিনি বলছেন, সামনের সময়টুকুই সবচেয়ে চ্যালেঞ্জিং। নতুন মেয়াদে এগিয়ে যাওয়ার পথে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তিনটি ক্ষেত্রও ঠিক করে ফেলেছেন তিনি।
  • ভোট ‘না চেয়েও’ সর্বোচ্চ ভোট নাজমুল হাসানের
    এবারের বিসিবি নির্বাচনে যৌথভাবে সর্বোচ্চ ভোট পেয়ে বোর্ড পরিচালক নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান। তবে তার দাবি, ভোটের লড়াইয়ে নামলেও কোনো ভোটারের কাছে তিনি ভোট চাননি।
  • আবারও বিসিবি সভাপতি নাজমুল হাসান
    অনিশ্চয়তা, উত্তেজনা কিংবা সংশয়, কিছুই বলতে গেলে ছিল না। অপেক্ষা ছিল স্রেফ আনুষ্ঠানিকতার। সেটিও হয়ে গেল দ্রুতই। পুরনো দায়িত্ব নতুন করে পেলেন নাজমুল হাসান। আরও একবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নির্বাচিত হলেন তিনি।
  • আঙুলে চিড় নিয়ে নেপাল থেকে ফিরলেন তামিম
    প্রথমবারের নেপাল অভিযান খুব সুখকর হলো না তামিম ইকবালের জন্য। ব্যাট হাতে খুব একটা রান করতে পারেননি। উল্টো চোট নিয়ে ছিটকে গেলেন মাঠের বাইরে। আঙুলে চিড় ধরায় তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনারকে।
  • ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বোর্ড পরিচালক নাজমুল হাসান
    নাজমুল হাসানের জন্য নির্বাচন একরকম ছিল বলা যায় আনুষ্ঠানিকতা। কৌতূহল খানিকটা ছিল তার ভোট সংখ্যা নিয়ে। যথেষ্ট দাপটের প্রতিফলন সেখানেও। আবাহনী লিমিটেডের কাউন্সিলর ক্যাটাগরি-২ থেকে ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বিসিবি পরিচালক নির্বাচিত হন তিনি।