‘বাস্তববাদী’ মাশরাফি

ফতুল্লা টেস্টের বাংলাদেশ দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক ফারুক আহমেদ বলেছিলেন, ভারতের বিপক্ষে টেস্টে ড্র করতে পারাটাও বাংলাদেশের জন্য হবে ভালো ফল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজারও জানালেন বাস্তবতা মেনে নিয়ে ড্রর লক্ষ্যটাই আগে ভাবতে হবে মুশফিকদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2015, 02:12 PM
Updated : 8 June 2015, 06:06 PM

বুধবার শুরু হতে যাওয়া ফতুল্লা টেস্ট নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মাশরাফি বলেন, “খুব ভালো ব্যাটিং করতে হবে। ব্যাটিং দিয়ে তো আর টেস্ট জেতা যায় না, ড্র করা যায়। সেটিই মাথায় রেখেই উইকেট তৈরি করা এবং পরিকল্পনা করা উচিত। আমি মনে করি, ড্র করতে পারলে বেশ ভালো ফল হবে।”

তাই ব্যাটিংয়ে বেশি জোর দিয়ে ড্রর লক্ষ্য অর্জনের চেষ্টা করা উচিত বলে মনে করেন মাশরাফি।

“আমি সব সময় বলে আসছি, এই মুহূর্তে টেস্টে আমরা খুব বেশি কিছু করতে চাইলে উল্টো ফল হতে পারে। যেহেতু টেস্টে এখন ব্যাটিংটাই আমাদের মূল শক্তি, ভাবনায় ব্যাটিংই থাকা উচিত।”

ড্র করার ভাবনাকে নেতিবাচক বলতেও নারাজ মাশরাফি। তিনি মনে করিয়ে দিয়েছেন বাস্তবতার কথা।

“অবশ্যই আমরা জেতার জন্য মাঠে নামব। তবে বাস্তবতাটাও মাথায় রাখতে হবে। ২০ উইকেট নেওয়ার নিশ্চিত সামর্থ্য যখন আমাদের হবে, তখন আমরা সেভাবেই পরিকল্পনা করব। এখনকার বাস্তবতায় যদি ব্যাটিংয়ে আমরা সাড়ে চারশ’ বা পাঁচশ’ রান করতে পারি; বোলাররা যদি জায়গা মত বল রেখে ওদের বাটসম্যানদের আটকে রাখতে পারে, তাহলে ড্র করতে পারি আমরা। সেটা খারাপ ফল হবে না। আর এই চেষ্টায় যদি জয়ের ক্ষেত্র তৈরি হয়, তাহলে তো আরও ভালো।”

মাশরাফির বিশ্বাস, টেস্ট ক্রিকেটেও একদিন নিয়মিত জিতবে বাংলাদেশ। ওয়ানডেতে বদলে যাওয়া বাংলাদেশই সেই বিশ্বাসটা জুগিয়েছে এই পেসারকে।

“ওয়ানডেতেও এক সময় আমরা বাজেভাবে হারতাম সব ম্যাচ। পরে একটু লড়াই শুরু করলাম, আরও পরে কঠিন লড়াই। এরপর একটা-দুটো ম্যাচ জিততে শুরু করলাম। এখন নিয়মিত জিতি। টেস্টেও এভাবে উন্নতি হবে। এজন্যই বলছি, জয়ের চেষ্টায় হারলে এখন লাভ নেই। বরং ড্র করি, নিয়মিত ড্র করতে থাকলে এক সময় জিততেও শিখব। তখন জিততেই থাকব।”

২০০০ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্ট খেলে বাংলাদেশ। প্রতিবেশী দেশটির বিপক্ষে সাত টেস্ট খেলে ছয়টিতেই হেরেছে তারা। ২০০৭ সালে বৃষ্টির সহায়তায় চট্টগ্রাম টেস্ট ড্র করে স্বাগতিকরা।