বাংলাদেশের বাঁহাতিদের রুখতে ভারত দলে হরভজন

দুই বছরেরও বেশি সময় পরে হরভজন সিংকে টেস্ট দলে সুযোগ দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন ভারতের প্রধান নির্বাচক সন্দিপ পাতিল। বাংলাদেশের ব্যাটিং লাইনআপে বাঁহাতি ব্যাটসম্যানদের রুখতেই এই অফস্পিনারকে দলে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 01:19 PM
Updated : 20 May 2015, 09:54 PM

বুধবার দল ঘোষণা করার পর পাতিল বলেন, "বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ছয় জন বাঁহাতি আছে। এই বিষয়টি মাথায় রেখে আমরা অধিনায়কের সঙ্গে আলোচনা করেছি এবং অনুভব করেছি, দ্বিতীয় একজন অফস্পিনার প্রয়োজনীয়।"

শুধু হরভজনই নন, তরুণ অফস্পিনারদের কথাও ভেবেছে ভারতের নির্বাচকরা। তবে এই সফরের জন্য ১০১ টেস্ট খেলে ৩২.৩৭ গড়ে ৪১৩ উইকেট নেওয়া হরভজনকেই দলে রাখাটাকেই যথার্থ মনে হয়েছে তাদের কাছে।

বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠা দলের কম্বিনেশনে বিঘ্ন ঘটাতে চাননি বলেই ওয়ানডেতে হরভজনকে নেওয়া হয়নি বলে জানান পাতিল।

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের চূড়ান্ত দল এখনও দেয়নি বাংলাদেশ। তবে পাকিস্তানের বিপক্ষে খেলা সবশেষ টেস্টে বাংলাদেশের টপ অর্ডারে পাঁচ জন বাঁহাতি ব্যাটসম্যান ছিলেন। এদের মধ্যে তামিম ইকবাল ও ইমরুল কায়েস ইনিংস উদ্বোধন করেন। এ ছাড়া রয়েছেন মুমিনুল হক, সাকিব আল হাসান ও সৌম্য সরকার।

এদিকে দলে আবার সুযোগ পেয়ে দারুণ খুশি হরভজন। ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এটাকে নতুন শুরু উল্লেখ করে তিনি দলে স্থায়ী হওয়ার প্রত্যয়ের কথা বলেন।

"এটা নতুন এক ইনিংস, যেটা আমি আত্মবিশ্বাস নিয়ে শুরু করতে চাই এবং সুযোগের সম্ভাব্য সর্বোচ্চ ব্যবহার করতে চাই।"

গত মৌসুমের রঞ্জি ট্রফিতে হরভজন কেবল তিনটি ম্যাচ খেলে ছয়টি উইকেট নেন। তবে আইপিএলে দারুণ ফর্মে অছেন তিনি; মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১৪ ম্যাচে ১৬ উইকেট পেয়েছেন।