কোহলির ব্যাটে ভারতের জবাব

বিরাট কোহলির ব্যাটে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে ভালোই জবাব দিচ্ছে ভারত। তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চেয়ে ২৩০ রান পিছিয়ে আছে সফরকারীরা। হাতে আছে আরো ৫ উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2015, 09:11 AM
Updated : 8 Jan 2015, 12:00 PM

৭ উইকেটে ৫৭২ রান তুলে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ঘোষণার পর তৃতীয় দিনের খেলা শেষে ৫ উইকেটে ৩৪২ রান করে ভারত। ভারতের অধিনায়ক কোহলি ১৪০ রান নিয়ে উইকেটে আছেন। তার সঙ্গী ঋদ্ধিমান সাহার রান ১৪।

আগের দিনের ১ উইকেটে ৭১ রান নিয়ে বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। ৪০ রান নিয়ে দিনের খেলা শুরু করা রোহিত শর্মা ৫৩ রান করে আউট হয়ে যান। তবে মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়ার আগে আর কোনো উইকেট হারায়নি ভারত।

চা বিরতি পর্যন্তও অবিচ্ছিন্ন থাকে কোহলি আর রাহুলের জুটি। চা বিরতিতে যাওয়ার আগেই নিজের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন রাহুল। ২৫৩ বল খেলে শতরানে পৌঁছান তিনি।

চা বিরতি থেকে ফিরে আউট হন রাহুল। ১৩টি চার ও একটি ছয়ে ২৬২ বলে ১১০ রান করেন তিনি। আউট হওয়ার আগে কোহলির সঙ্গে তার তৃতীয় উইকেট জুটিতে ১৪১ রান ওঠে।

শেষ বিকেলে আরও দুটি উইকেট হারায় ভারত। তবে অজিঙ্কা রাহানে (১৩) আর সুরেশ রায়না(০) আউট হয়ে গেলেও ভারতের ম্যাচ বাঁচানোর আশা বাঁচিয়ে উইকেটে আছেন কোহলি।

অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন ও মিচেল স্ট্যার্ক দুটি করে উইকেট নেন। একটি উইকেট পান স্পিনার ন্যাথান লায়ন।

এরই মধ্যে এই সিরিজে ৬৩৯ রান তুলে ফেলেছেন ভারতের নতুন অধিনায়ক। অস্ট্রেলিয়ার মাটিতে এক সিরিজে ভারতের কোনো ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ রান। এর আগে ২০০৩ সালে অস্ট্রেলিয়া সফরে ৪ ম্যাচে ৬১৯ রান করেছিলেন রাহুল দ্রাবিড়।

২-০ ব্যবধানে এগিয়ে আগেই চার ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৫২.৩ ওভারে ৫৭২/৭ ইনিংস ঘোষণা (রজার্স ৯৫, ওয়ার্নার ১০১, ওয়াটসন ৮১, স্মিথ ১১৭, মার্শ ৭৩, বার্নস ৫৮, হ্যাডিন ৯*, হ্যারিস ২৫; সামি ৫/১১২, যাদব ১/১৩৭, অশ্বিন ১/১৪২)।

ভারত প্রথম ইনিংস: ১১৫ ওভারে ৩৪২/৫ (বিজয় ০, রাহুল ১১০, রোহিত ৫৩, কোহলি ১৪০*, রাহানে ১৩, রায়না ০, ঋদ্ধিমান ১৪*; ওয়াটসন ২/৪২, স্ট্যার্ক ২/৭৭, লায়ন ১/৯১)।