ফিলিপস-ফার্গুসনের নৈপুণ্যে নিউ জিল্যান্ডের জয়

চাপের মধ্যে দারুণ ব্যাটিংয়ে দলকে টানলেন গ্লেন ফিলিপস। ঝড়ো ইনিংসে নিউ জিল্যান্ডকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। পরে অসাধারণ বোলিংয়ে আলো ছড়ালেন লকি ফার্গুসন। অনায়াস জয়ে সিরিজে এগিয়ে গেল কিউইরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 07:22 PM
Updated : 18 July 2022, 07:27 PM

আয়ারল্যান্ড সফরে নিউ জিল্যান্ডের জয়রথ ছুটছেই। ওয়ানডে সিরিজে দুই ম্যাচে জয়ের প্রবল সম্ভাবনা জাগিয়েও হেরে যাওয়া আয়ারল্যান্ড প্রথম টি-টোয়েন্টিতে পারল না লড়াই করতে।

বেলফাস্টে সোমবার তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে সফরকারীদের জয় ৩১ রানে। ১৭৩ রানের পুঁজি গড়ে স্বাগতিকদের তারা গুটিয়ে দেয় ১৪২ রানে।

৫২ বলে ৭ চার ও একটি ছক্কায় অপরাজিত ৬৯ রানের ইনিংসে জয়ের নায়ক ফিলিপস। গতিময় পেসার ফার্গুসন স্রেফ ১৪ রানে নেন ৪ উইকেট।

নিয়মিত খেলোয়াড়দের অনেককে এই সিরিজে বিশ্রাম দেওয়া নিউ জিল্যান্ড টস হেরে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারে হারায় ফিন অ্যালেনকে। ৫টি চারে ২৪ রান করে পরের ওভারে লং অফে ক্যাচ দিয়ে বিদায় নেন আরেক ওপেনার মার্টিন গাপটিল।

তিনে নেমে অভিষিক্ত ড্যান ক্লিভার করতে পারেন কেবল ৫ রান। টিকতে পারেননি ড্যারিল মিচেলও। নবম ওভারে ৫৪ রানে ৪ উইকেট হারিয়ে তখন চাপে সফরকারীরা।

সেখান থেকে পঞ্চম উইকেটে জেমস নিশামের সঙ্গে ৩২ বলে ৪৬ ও ষষ্ঠ উইকেটে মাইকেল ব্রেসওয়েলের সঙ্গে ২৬ বলে ৪৫ রানের কার্যকর দুটি জুটিতে দলকে এগিয়ে নেন ফিলিপস।

নিশাম ক্যাচ দিয়ে ফেরেন ১৬ বলে ২৯ রান করে। অভিষেকে ব্রেসওয়েল ১৩ বলে করেন ২১ রান।

নিউ জিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক মিচেল স্যান্টনার শেষের দাবি মেটাতে পারেননি। ফিলিপস ফিফটি পূর্ণ করেন ৪৫ বলে। শেষ ওভারে মার্ক অ্যাডায়ারকে দুটি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকান তিনি। এই ওভারে আসে মোট ১৯ রান।

৩৫ রানে ৪ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সফলতম বোলার জশ লিটল।

রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারানো আয়ারল্যান্ড জয়ের আশা জাগাতে পারেনি কখনোই। পল স্টার্লিং, অ্যান্ডি বালবার্নিরা ব্যর্থ হন বড় ইনিংস খেলতে। দলটির কেউ যেতে পারেননি ত্রিশ পর্যন্ত।

পাঁচ নম্বরে নেমে কার্টিস ক্যাম্পার সর্বোচ্চ ২৯ রান করেন ২১ বলে। অ্যাডায়ার ২০ বলে করেন ২৫ রান।

ফার্গুসনের ৪টি ছাড়া নিশাম ১৯ রানে ও স্যান্টনার ৩৬ রানে নেন ২টি করে উইকেট।    

সিরিজের দ্বিতীয় ম্যাচ হবে আগামী বুধবার, একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৭৩/৮ (গাপটিল ২৪, অ্যালেন ১, ক্লিভার ৫, ফিলিপস ৬৯*, মিচেল ৫, নিশাম ২৯, ব্রেসওয়েল ২১, স্যান্টনার ২, সোধি ১, ফার্গুসন ০*; ইয়াং ৩-০-১৮-০, অ্যাডায়ার ৪-০-৪৯-২, লিটল ৪-০-৩৫-৪, ম্যাককার্থি ২-০-১৩-০, ডকরেল ৪-০-৩১-১, ক্যাম্পার ২-০-১৩-১, ডেলানি ১-০-৮-০)

আয়ারল্যান্ড: ১৮.২ ওভারে ১৪২ (স্টার্লিং ১৩, বালবার্নি ১২, ডেলানি ৫, টেক্টর ৫, ক্যাম্পার ২৯, টাকার ১১, ডকরেল ১৫, অ্যাডায়ার ২৫, ম্যাককার্থি ৭, ইয়াং ১, লিটল ৭*; ডাফি ৩-০-২২-১, ফার্গুসন ৩.২-০-১৪-৪, নিশাম ৩-০-১৯-২, স্যান্টনার ৪-০-৩৬-২, সোধি ৪-০-৩৬-১, মিচেল ১-০-১৫-০)

ফল: নিউ জিল্যান্ড ৩১ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজে প্রথমটি শেষে ১-০ তে এগিয়ে নিউ জিল্যান্ড

ম্যান অব দা ম্যাচ: গ্লেন ফিলিপস

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক