অবসরে সাবেক উইন্ডিজ অধিনায়ক রামদিন

লম্বা সময় ধরে আছেন জাতীয় দলের বাইরে। ফেরার সুযোগ খুব একটা নেই, সেটা বুঝতে পেরেই হয়তো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক দিনেশ রামদিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 11:51 AM
Updated : 18 July 2022, 11:51 AM

৩৭ বছর বয়সী রামদিন ইনস্টাগ্রামে অবসরের ঘোষণা দেন। ২০১৯ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে খেলা টি-টোয়েন্টিটি হয়ে রইল ক্যারিবিয়ানদের হয়ে এই কিপার-ব্যাটসম্যানের শেষ ম্যাচ।

“অত্যন্ত আনন্দের সঙ্গে আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। গত ১৪ বছর ছিল স্বপ্ন সত্যি হওয়ার মতো। আমি ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো এবং ওয়েস্ট ইন্ডিজের হয়ে ক্রিকেট খেলে আমার শৈশবের স্বপ্ন পূরণ করেছি।”

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন বলে জানান রামদিন। যদিও আসছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে কোনো দল পাননি তিনি। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়র্টস এবং ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলেন তিনি। পাকিস্তান সুপার লিগে ২০১৭ ও ২০১৮ সালে মুলতান সুলতান্সের প্রতিনিধিত্ব করেন এই ক্রিকেটার।

২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক আঙিনায় পা রাখেন রামদিন। সাদা পোশাকে জাতীয় দলের হয়ে সবশেষ খেলেন তিনি ২০১৬ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই সংস্করণে ৭৪ ম্যাচ খেলে ৪ সেঞ্চুরিতে তার রান ২ হাজার ৮৯৮।

ওয়ানডে অভিষেকও রামদিনের হয় ২০০৫ সালে, ভারতের বিপক্ষে। ২০১৬ সালে তিনি খেলেন এই সংস্করণে তার ১৩৯ ম্যাচের সবশেষটি। দুই সেঞ্চুরিতে রান করেন ২ হাজার ২০০। পরের বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পা রেখে এখন পর্যন্ত খেলেছেন ৭১ ম্যাচ। এক ফিফটিতে এই সংস্করণে তার রান স্রেফ ৬৩৬।

ওয়েস্ট ইন্ডিজের দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন রামদিন।

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পান রামদিন। তার নেতৃত্বে ১৩ টেস্ট খেলে চারটিতে জয়ের স্বাদ পায় ক্যারিবিয়ানরা। তিনটি টি-টোয়েন্টি ও একটি ওয়ানডেতেও অধিনায়কত্ব করেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক