জিম্বাবুয়ে-নিউ জিল্যান্ডের বিপক্ষে নেই কামিন্স, ফিরলেন জ্যাম্পা

ব্যস্ত আন্তর্জাতিক মৌসুমের আগে টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সকে ফুরফুরে ও চনমনে রাখতে চায় অস্ট্রেলিয়া। তাই জিম্বাবুয়ে ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে এই ফাস্ট বোলারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 05:24 AM
Updated : 18 July 2022, 10:31 AM

পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে এই দুই সিরিজের অস্ট্রেলিয়া দলে ফিরেছেন লেগ স্পিনার অ্যডাম জ্যাম্পা। তবে একই কারণে ছুটিতে যাচ্ছেন ট্রাভিস হেড। প্রথম সন্তান জন্মের সময় সঙ্গিনীর পাশে থাকতে এই দুই সিরিজের দলেই নেই বাঁহাতি এই ব্যাটসম্যান।

আগামী ২৮, ৩১ অগাস্ট ও ৩ সেপ্টেম্বর টাউন্সভিলে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এই সিরিজ দিয়েই শুরু হবে এবারের অস্ট্রেলিয়ান গ্রীষ্মের ব্যস্ততা।

জিম্বাবুয়ে সিরিজ শেষেই ৬, ৮ ও ১১ সেপ্টেম্বর কেয়ার্নসে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ।

টাউন্সভিলে এই প্রথম খেলবে অস্ট্রেলিয়ার জাতীয় দল। কেয়ার্নসে খেলবে তারা সেই ২০০৪ সালের পর প্রথমবার। দুটি সিরিজই আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

অস্ট্রেলিয়ার সবশেষ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কায় ৫ ম্যাচের ৪টি খেলেন কামিন্স। প্রথম ম্যাচে উইকেট না পেলেও পরের ৩ ম্যাচে নেন ৮ উইকেট। সামনের লম্বা মৌসুমের আগে তাকে ক্লান্ত করে তুলতে চান না নির্বাচকরা। এজন্যই এই বিশ্রাম।

আগামী অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ। নভেম্বরে ওয়ানডে সিরিজ আছে ইংল্যান্ডের বিপক্ষে। এরপর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫টি টেস্ট। তার পর ভারতে ৪ ম্যাচের টেস্ট সিরিজ। পুরো সময়টায় কামিন্সকে ফিট পেতে চায় অস্ট্রেলিয়া।

কামিন্সের জায়গায় দলে ফিরেছেন শন অ্যাবট। শ্রীলঙ্কা সফরে নেট অনুশীলনের সময় আঙুলে চোট পাওয়ায় তিনি ছিটকে গিয়েছিলেন।

চোট নিয়ে শ্রীলঙ্কা সফর থেকে দেশে ফেরা অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ফিরেছেন দলে। ফিট হয়ে ফিরেছেন অ্যাশটন অ্যাগারও। শ্রীলঙ্কায় চোটের কারণে তিনিও খেলতে পারেননি চারটি ওয়ানডেতে।

শ্রীলঙ্কা সফরের বিশাল স্কোয়াড এই দুই সিরিজের জন্য ছোট করে নামিয়ে আনা হয়েছে ১৫ জনে। বাদ পড়েছেন জশ ইংলিস, মিচেল সোয়েপসন, ম্যাথু কুনেমান ও জাই রিচার্ডসন।

২০২০ সালের ডিসেম্বরের পর এই প্রথম দেশের মাঠে ওয়ানডে খেলবে অস্ট্রেলিয়া। গত মৌসুমে ৪৪ বছরের মধ্যে প্রথমবার ঘরের মাঠে কোনো ওয়ানডে খেলেনি তারা।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটি হওয়ার কথা ছিল ২০২০ সালের মাঝামাঝি। তবে কোভিড মহামারীর কারণে তা দুই দফা পিছিয়ে হচ্ছে এবার। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজটি হওয়ার কথা ছিল গত বছরের জানুয়ারিতে। সেটিও পিছিয়ে যায় কোয়ারেন্টিন সংক্রান্ত জটিলতায়।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স কেয়ারি, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক