কোহলির রোগের দাওয়াই দিলেন বয়কট

ছোট লক্ষ্য ঠিক করা, ছোট ছোট জায়গায় নজর দেওয়া, ছোট পদক্ষেপে এগিয়ে যাওয়া। বিরাট কোহলির জন্য জেফ বয়কটের পরামর্শ আপাতত এরকমই। নিজের সহজাত প্রবণতার সঙ্গে আপোস করে উইকেটে পড়ে থাকলে তা কোহলির জন্য কাজে দেবে বলে মনে করেন ইংলিশ ব্যাটিং গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2022, 07:58 AM
Updated : 7 July 2022, 08:27 AM

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত এজবাস্টন টেস্ট দিয়ে বিরাট কোহলির সেঞ্চুরি খরা পৌঁছে গেছে টানা ৭৫ ইনিংসে। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর আন্তর্জাতিক ক্রিকেটে আর কোনো সংস্করণে সেঞ্চুরির স্বাদ পাননি তিনি।

কিছুদিন আগে তার সেঞ্চুরি খরা নিয়ে ছিল আলোচনা। এখন সেটা রূপ নিয়েছে ফর্মহীনতায়। সবশেষ ৬ টেস্ট ইনিংসে তার ফিফটি নেই, ১২ ইনিংসে ফিফটি ১টি। সবশেষ ২২ টেস্ট ইনিংসে ফিফটি করতে পেরেছেন মোটে ৩টি।

এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে তিনি ১১ রানে আউট হয়েছেন দৃষ্টিকটূভাবে। অফ স্টাম্পের অনেক বাইরের বলে পা বাড়িয়ে তাড়া করতে গিয়ে শেষ মুহূর্তে ছেড়ে দেওয়ার চেষ্টা করেন। ততক্ষণে দেরি হয়ে যায় বেশ। বল তার ব্যাটে ছোবল দিয়ে আঘাত করে স্টাম্পে।

দ্বিতীয় ইনিংসে অবশ্য ২০ রান করে আউট হন বেন স্টোকসের অসাধারণ এক ডেলিভারিতে, যেটিতে ব্যাটসম্যানের করার ছিল সামান্যই।

বয়কটের চোখে লেগে আছে কোহলির প্রথম ইনিংসের আউটটিই। গত কিছুদিনে নানা সংস্করণেই এমন সব আউট তিনি হয়েছেন, একসময় যা কল্পনাও করা যেত না। ইংল্যান্ডের হয়ে ১০৮ টেস্ট খেলা ওপেনার বয়কটের মতে, নিজের খারাপ সময়কে মাথায় রেখেই ব্যাটিং পরিকল্পনা সাজানো উচিত কোহলির।

টেকনিকের দিক থেকে বয়কটকে মনে করা হয় শুদ্ধতার প্রতীক, টেম্পারামেন্টেও ছিলেন তিনি অতুলনীয়। ইংল্যান্ডের সর্বকালের সেরা ওপেনারদের একজন বলে বিবেচিত এই ব্যাটসম্যান কোহলিকে বললেন উইকেটে সময় কাটাতে।

“কোহলি বাইরের বল স্টাম্পে টেনে এনেছে কারণ সে দোনোমোনো ভাবনায় ছিল। সামনে পা বাড়িয়ে ঠিকই করেছে, তবে বুঝে উঠতে পারেনি, বলটি কীভাবে সামলাবে। এখানে নিজের ভাবনায় পরিষ্কার থাকতে হবে তাকে।”

“তাকে সাবলীল মনে হচ্ছে না এবং এটা তাকে বুঝতে হবে যে, কেউ যখন ছন্দে থাকে না, তাকে তখন আরও বেশি সতর্ক থাকতে হয়। ভুলের পরিমাণ কমাতে হবে তার, আরও বেশি মনোযোগ দিতে হবে এবং উইকেটের মূল্য দিতে হবে। যখন থেকে সে এটা করা শুরু করবে (মনোযোগ বেশি দেওয়া), ভুলের সংখ্যা কমে যাবে।”

একসময় কোহলি হয়ে উঠেছিলেন সেঞ্চুরির প্রতিশব্দ। মুড়ি-মুড়কির মতো সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে, রেকর্ডের পর রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। এখন এই দীর্ঘ সেঞ্চুরি খরা তাকে মানসিকভাবে অস্থির করে তুলতে পারে। তবে বয়কটের মতে, সেঞ্চুরির ভাবনা মাথায় রাখা উচিত নয় কোহলির।

“বড় স্কোর নিয়ে ভাবা উচিত হবে না তার। ছোট ছোট লক্ষ্য ঠিক করুক, আরও বেশি সিঙ্গেল নিতে থাকুক, মানিয়ে নিক সময় নিয়ে। কিছু রান পেলে তা তাকে আত্মবিশ্বাস দেবে, এই মুহূর্তে যা খুব জরুরি। এটা মানসিক খেলা। দুঃখজনক যে এত বড় ক্রিকেটার এখন রানে নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক