গায়ানার উইকেটে স্পিনে সুবিধা দেখছেন মাহমুদউল্লাহ

প্রভিডেন্স স্টেডিয়ামে কোনো টি-টোয়েন্টি খেলা হয়নি বাংলাদেশের। তবে গায়ানার এই মাঠে ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে তাদের। সেখান থেকেই মাহমুদউল্লাহ আত্মবিশ্বাসী, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে উইকেট থেকে সহায়তা পেতে পারেন স্পিনাররা। তাই একাদশে ফিরতে পারেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 07:41 PM
Updated : 6 July 2022, 07:41 PM

গায়ানায় বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে খেলা। এর আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বললেন, প্রথম দেখায় মনে হয়েছে উইকেট শুষ্ক।

“এখানে উইকেট একটু মন্থর হয় কি-না? আমি এখানে যতটুকু খেলেছি, এখানে সবশেষ যখন আমরা খেলেছিলাম তখনও উইকেট কিছুটা স্টিকি ছিল, কিছুটা গ্রিপ করেছিল। আজকের উইকেট দেখেও মনে হচ্ছে কিছুটা ড্রাই আছে। তবে এটা আসলে নির্ভর করে (অনেক কিছুর ওপর)।”

“কাল ম‍্যাচের দিন এসে দেখব উইকেট কেমন থাকে, উইকেটের চেহারা কেমন থাকে, ওভারকাস্ট কন্ডিশন আছে, ফোরকাস্টের বিষয়গুলো আছে। তাই ওই জিনিস আমাদের মাথায় রাখতে হবে। ওভাবেই দল সাজাতে হবে।”

৩৫ রানে হেরে যাওয়া দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুটি পরিবর্তন আনে বাংলাদেশ। এর একটি বাধ‍্য হয়ে, অন‍্যটি ছিল কৌশলগত। বৃষ্টিতে ভেসে যাওয়া প্রথম ম্যাচের একাদশ থেকে ছিলেন না মুনিম শাহরিয়ার ও নাসুম আহমেদ। পিঠের সমস‍্যার জন‍্য খেলেননি ওপেনার মুনিম আর পেসার তাসকিন আহমেদকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েন নাসুম। বাঁহাতি এই স্পিনারের একাদশে ফেরার আভাস দিলেন মাহমুদউল্লাহ। 

“আমরা যখন প্রথম ম‍্যাচ খেলি, তখন দুই দিন টানা বৃষ্টি হয়। উইকেট কাভারে ঢাকা ছিল। আমরা মনে করেছিলাম, উইকেট হয়তো একটু স্টিকি হবে, গ্রিপ করবে। তবে উইকেট খুব ভালো ছিল। প্রথম ম‍্যাচে যখন ব‍্যাট করলাম, দেখলাম উইকেট খুব ভালো ছিল। সে কারণে আমরা (দ্বিতীয় ম‍্যাচে) কম্বিনেশন পরিবর্তন করলাম, নাসুমের জায়গায় তাসকিন খেলল। সম্ভবত নাসুম ফিরতে পারে, তবে এটা নির্ভর করছে উইকেট কেমন এর ওপর।”

ডমিনিকার পর গায়নাতেও বৃষ্টির জন‍্য ব‍্যহত হচ্ছে বাংলাদেশের প্রস্তুতি। মঙ্গলবার কোনো অনুশীলন করতে পারেনি সফরকারীরা। বুধবারও আকাশ ছিল ঘন মেঘে ঢাকা। এগুলোকে বড় করতে দেখতে চান না মাহমুদউল্লাহ। তিনি মনে করেন, প্রস্তুত থাকতে হবে যে কোনো পরিস্থিতির জন‍্য।  

“বৃষ্টির বিষয়টা তো আর নিয়ন্ত্রণে নেই। আমরা আমাদের প্রস্তুতিটা সাধ‍্যমত নেওয়ার চেষ্টা করব। আমরা সব সময় পজিটিভলি চিন্তা করব যে, ম‍্যাচটা পুরোপুরিই হবে। যদি না হয়, আমাদের মানসিকভাবে মানিয়ে নিতে হবে। যদি বৃষ্টি হয়, হয়তো ওভার কমতে পারে, আমাদের প্রস্তুত থাকতে হবে। তবে আমরা ইতিবাচক থাকব যে, পুরো ম‍্যাচই খেলব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক