অনেক রদবদলের ওয়ানডে দলে অধিনায়ক ধাওয়ান

টেস্ট ও টি-টোয়েন্টিতে না থাকলেও ভারতের ওয়ানডে দলে এখনও গুরুত্বপূর্ণ সদস্য শিখর ধাওয়ান। সেই ধারাবাহিকতায় আরও একবার পেলেন বড় দায়িত্ব। জুলাই-অগাস্টে হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরে ৫০ ওভারের সংস্করণের জন্য নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া দল ঘোষণা করা হয়েছে। আর এই দলের অধিনায়ক করা হয়েছে ধাওয়ানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 12:44 PM
Updated : 6 July 2022, 12:56 PM

ওয়ানডে সিরিজের জন্য বুধবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই সিরিজে সহ-অধিনায়কের দায়িত্বে থাকবেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

তিন সংস্করণের অধিনায়ক রোহিত শর্মা, সাবেক অধিনায়ক বিরাট কোহলি, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহকে রাখা হয়নি দলে। ধারণা করা হচ্ছে, টানা খেলার ধকলের কারণে তাদেরকে বিশ্রাম দেওয়া হয়েছে।

আগামী ১২ জুলাই থেকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের দলে অবশ্য আছেন তারা।

চোটে ইংল্যান্ড সফর মিস করা কিপার-ব্যাটসম্যান লোকেশ রাহুলকে একই কারণে ভারত পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতেও।

গত বছর রোহিত-কোহলি-বুমরাহদের অনুপস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন ধাওয়ান। সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল ভারত।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধাওয়ানের সঙ্গে ওপেন করার সম্ভাবনা রয়েছে রুতুরাজ গায়কোয়াড়ের। তবে তাকে প্রতিদ্বন্দ্বিতা জানাতে পারেন ২০২০ সালের পর প্রথমবারের মতো ওয়ানডে দলে ফেরা শুবমান গিল।

প্রায় এক বছর পর আবারও ওয়ানডে খেলার হাতছানি দলে ফেরা কিপার-ব্যাটসম্যান সাঞ্জু স্যামসনের সামনে। গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন এই সংস্করণে এখন পর্যন্ত তার একমাত্র ম্যাচটি। ব্যাট হাতে অভিষেকটা মন্দ ছিল না তার। করেছিলেন ৪৬ রান।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে থাকা পেসার আর্শদিপ সিং জায়গা ধরে রেখেছেন। জাদেজার পাশাপাশি স্পিনার হিসেবে আছেন যুজবেন্দ্র চেহেল ও আকসার প্যাটেল। হাত ঘুরিয়ে তাদের সাহায্য করতে পারেন দিপক হুডাও।

চলতি ইংল্যান্ড সফরে ভারতের তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচের সিরিজ শেষ হবে আগামী ১৭ জুলাই। এর পাঁচ দিন পর ২২ জুলাই শুরু হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর তারা পাঁচটি টি-টোয়েন্টি খেলবে, প্রথম ম্যাচ আগামী ২৯ জুলাই।

ভারতের ওয়ানডে দল: শিখর ধাওয়ান (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুবমান গিল, দিপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ইশান কিষান, সাঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, আভেশ খান, প্রসিধ কৃষ্ণা, আর্শদিপ সিং, মোহাম্মদ সিরাজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক