‘ব্যাটিংকে খুব সহজ করে ফেলেছে রুট-বেয়ারস্টো’

টেস্ট ক্রিকেটে জো রুট দুর্দান্ত ফর্মে আছেন অনেক দিন ধরেই। সাদা পোশাকে এই বছর রানের ফোয়ারা ছুটছে জনি বেয়ারস্টোর ব্যাটেও। সবশেষ ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের রেকর্ড গড়ে জয়ে যেভাবে এই দুজন ব্যাটিং করেছেন, তা দেখে মুগ্ধ ব্যাটিং গ্রেট শচিন টেন্ডুলকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 12:16 PM
Updated : 6 July 2022, 12:16 PM

৩৭৮ রানের লক্ষ্য তাড়ায় রুট ও বেয়ারস্টোর অপরাজিত সেঞ্চুরি আর রেকর্ড জুটিতে মঙ্গলবার পঞ্চম টেস্টে ভারতকে ৭ উইকেটে হারায় ইংল্যান্ড। টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড এটি।

চতুর্থ উইকেটে রুট ও বেয়ারস্টোর অবিচ্ছিন্ন ২৬৯ রানের জুটিতে শেষ দিনের প্রথম সেশনে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। টেস্টের চতুর্থ ইনিংসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ জুটি এটিই।

রুটের ব্যাট থেকে আসে ১৭৩ বলে অপরাজিত ১৪২ রান। বেয়ারস্টো করেন ১৪৫ বলে অপরাজিত ১১৪। বিপর্যয়ের মুখে প্রথম ইনিংসেও তিনি উপহার দেন সেঞ্চুরি। ১৪০ বলে খেলেন ১০৬ রানের ইনিংস।

সবশেষ ৫ ইনিংসে বেয়ারস্টোর সেঞ্চুরিই ৪টি! এই বছর ৮ টেস্টে ৬ সেঞ্চুরি ও এক ফিফটিতে তার রান ৯৯৪, ২০২২ সালে যা কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। গড় ৭৬.৪৬।

৯ ম্যাচে ৫ সেঞ্চুরি ও এক ফিফটিতে ৯২৭ রান করে বেয়ারস্টোর পরেই আছেন রুট। তার গড় ৬১.৮০। গত বছর ১৫ টেস্টে ৬ সেঞ্চুরিতে ৬১ গড়ে তিনি করেন ১ হাজার ৭০৮ রান, এক পঞ্জিকাবর্ষে যা তৃতীয় সর্বোচ্চ।

নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও নতুন কোচ ব্রেন্ডন ম্যাককালামের হাত ধরে বদলে যাওয়া ইংল্যান্ড আগের সিরিজে নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা তিন টেস্ট জিতেছিল ২৭৭, ২৯৯ ও ২৯৬ রানের লক্ষ্য তাড়া করে। সেখানেও বড় অবদান ছিল রুট ও বেয়ারস্টোর।

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৩২ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জয়ের কথা অনেকে কল্পনাও করতে পারেনি। শেষ ইনিংসের দুর্দান্ত ব্যাটিংয়ে সেটিই করে দেখায় ইংলিশরা।

ভারত দলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত বছর ম্যানচেস্টারে স্থগিত হওয়া পঞ্চম ম্যাচটিই এবার হয়েছে নতুন সূচিতে। পাঁচ ম্যাচের সিরিজ শেষ হয়েছে ২-২ সমতায়।

এই সিরিজে রুট ৯ ইনিংসে ৪ সেঞ্চুরিতে করেন সর্বোচ্চ ৭৩৭ রান। গড় অবিশ্বাস্য, ১০৫.২৮! দ্বিতীয় সর্বোচ্চ রান বেয়ারস্টোর। ৯ ইনিংসে ২ সেঞ্চুরি ও এক ফিফটিতে ৫০.৫০ গড়ে করেন ৪০৪ রান।

শেষ ম্যাচে ইংল্যান্ডের জয়ের পর রুট ও বেয়ারস্টোর ব্যাটিংয়ের প্রশংসা করে টুইট করেন ভারতীয় কিংবদন্তি টেন্ডুলকার। তার মতে, ব্যাটিং করাটা খুব সহজ করে ফেলেছেন এই দুজন।

“স্পেশাল জয়ে সিরিজ ড্র করল ইংল্যান্ড। জো রুট ও জনি বেয়ারস্টো দুর্দান্ত ফর্মে রয়েছে এবং ব্যাটিং খুব সহজ করে ফেলেছে। দারুণ জয়ের জন্য ইংল্যান্ড দলকে অভিনন্দন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক