সেরা দশে বেয়ারস্টো, ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে পান্ত

ব্যাট হাতে রানের স্রোত বইয়ে চলেছেন জনি বেয়ারস্টো। যার ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়েও। ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্টে জোড়া সেঞ্চুরি উপহার দিয়ে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় সেরা দশে ঢুকেছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 09:42 AM
Updated : 6 July 2022, 12:34 PM

দল হারলেও নিজেকে মেলে ধরে ক্যারিয়ার সেরা অবস্থানে জায়গা করে নিয়েছেন ভারতের কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত।

সফরকারীদের ৭ উইকেটে হারানো ম্যাচে প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে ১০৬ রান করেন বেয়ারস্টো। পরে রান তাড়ায় ১১৪ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন এই ইংলিশ ব্যাটসম্যান। তাতে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে এখন ঠিক ১০ নম্বরে আছেন তিনি। ক্যারিয়ার সেরা স্থান থেকে তিন ধাপ দূরে।

ওই ম্যাচে প্রথম ইনিংসে ১৪৬ রান করেন পান্ত। পরে দ্বিতীয় ইনিংসে করেন ৫৭। র‍্যাঙ্কিংয়ে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে এখন তিনি। ৬ ধাপ এগিয়ে ৮০১ রেটিং পয়েন্ট নিয়ে আছেন পঞ্চম স্থানে। তার আগের সেরা ছিল সপ্তম, গত বছর উঠেছিলেন তিনি।

পান্তের সঙ্গে দারুণ এক জুটিতে প্রথম ইনিংসে দলের হাল ধরেন রবীন্দ্র জাদেজা। খেলেন ১০৪ রানের ইনিংস। এতে ৮ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৩৪তম ফিরেছেন তিনি। গত বছরের জানুয়ারিতে এই স্থানে উঠেছিলেন টেস্টের এক নম্বর অলরাউন্ডার।

দ্বিতীয় ইনিংসে ৬৬ রান করা চেতেশ্বর পুজারা তিন ধাপ এগিয়ে আছেন ২৪ নম্বরে।

গত বছর স্থগিত হওয়া টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি নতুন সূচিতে হলো এজবাস্টনে। ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে এই ম্যাচ খেলতে নেমেছিল ইংল্যান্ড। দারুণ এক জয়ে তারা ২-২ সমতায় শেষ করল সিরিজ। যেখানে বড় অবদান রাখেন জো রুট। রান তাড়ায় ১৪২ রান করে দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন তিনি।

আগে থেকেই রুট আছেন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। সেই স্থান আরও মজবুত করলেন তিনি। ক্যারিয়ার সেরা ৯২৩ রেটিং পয়েন্ট এখন তার। দুই নম্বরে থাকা মার্নাস লাবুশেন থেকে ৪৪ পয়েন্ট এগিয়ে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। ৮২৬ পয়েন্ট নিয়ে তিনে স্টিভেন স্মিথ। চারে বাবর আজমের পয়েন্ট ৮১৫।

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার প্রথম টেস্টের পারফরম্যান্সও বিবেচনায় এসেছে বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে। ৭৭ রানের ইনিংসে ম্যাচ সেরা হওয়া অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা ৩০তম স্থানে। তালিকায় উন্নতি করেছেন অ্যালেক্স কেয়ারি ও নিরোশান ডিকভেলা।

স্পিনারদের দাপটের ওই ম্যাচে অস্ট্রেলিয়ার ১০ উইকেটের জয়ে বড় অবদান রাখেন ন্যাথান লায়ন। ইনিংসে ৫ ও ম্যাচে মোট ৯ উইকেট নিয়ে এই স্পিনার বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে আছেন ত্রয়োদশ স্থানে। লঙ্কান স্পিনার রমেশ মেন্ডিসের অগ্রগতি পাঁচ ধাপ।

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেটসহ ম্যাচে মোট ৬ উইকেট নিয়ে বোলারদের তালিকায় এক ধাপ এগিয়ে ছয়ে উঠেছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। উন্নতি হয়েছে বেন স্টোকসেরও।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। পরের চার স্থানে যথাক্রমে আছেন রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, শাহিন শাহ আফ্রিদি ও কাগিসো রাবাদা।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। দ্বিতীয় ম্যাচে তেমন ভালো করতে পারেননি বাংলাদেশের কেউ। তাই র‍্যাঙ্কিংয়েও নেই তাদের তেমন কোনো উন্নতি।

ডমিনিকায় ৩৫ রানে হারা ওই ম্যাচে ২ উইকেট নেওয়া শরিফুল ইসলাম এগিয়েছেন ৫ ধাপ। টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে এই পেসার আছেন ৩০তম স্থানে।

বোলারদের তালিকায় ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেন। শীর্ষে যথারীতি আছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

ওই ম্যাচে ২৮ বলে ৬১ রানের ঝড়ো ইনিংস খেলা রভম্যান পাওয়েল ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ উন্নতি করেছেন। এই তালিকায় সবার ওপরে পাকিস্তানের বাবর।

সেরা অলরাউন্ডার আফগানিস্তানের মোহাম্মদ নবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক