সেঞ্চুরির রেকর্ডে সাটক্লিফ-হ্যামন্ডদের সঙ্গী রুট

ব্যাট হাতে সময়টা স্বপ্নের মতো কাটছে জো রুটের। একের পর এক সেঞ্চুরি উপহার দিয়ে যাচ্ছেন ইংলিশ ব্যাটসম্যান। সেই পথচলায় এবার গড়লেন দারুণ এক কীর্তি। ইংল্যান্ডের হয়ে এক সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে নাম লেখালেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 12:54 AM
Updated : 5 July 2022, 12:59 AM

ভারতের বিপক্ষে মঙ্গলবার শেষ হওয়া এজবাস্টন টেস্টে ১৪২ রান করে দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন রুট। করোনাভাইরাসের প্রকোপে গত বছর স্থগিত হওয়া সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ ছিল এটি। ৭ উইকেটের এই জয়ে সিরিজটি ২-২ ব্যবধানে সমতায় শেষ করে ইংল্যান্ড।

সিরিজের প্রথম চার ম্যাচে তিনটি সেঞ্চুরি করা রুট শেষ ম্যাচেও পেলেন তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া। পাঁচ টেস্টের এই সিরিজে মোট ৪টি সেঞ্চুরি হলো ইংল্যান্ডের সাবেক অধিনায়কের, এক সিরিজে যা ইংলিশ কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি শতকের রেকর্ড।

এই তালিকায় আগে থেকে আছেন হার্বার্ট সাটক্লিফ, ওয়ালি হ্যামন্ড ও ডেনিস কম্পটন। কিংবদন্তি এই ব্যাটসম্যানদের সঙ্গী এখন রুট।

সিরিজে ৯ ইনিংসে রুটের রান ৭৩৭। গড় অবিশ্বাস্য, ১০৫.২৮!

ইংল্যান্ডের হয়ে এই কীর্তি দুইবার গড়েন সাটক্লিফ। ১৯২৪-২৫ মৌসুমের অ্যাশেজে ৪ সেঞ্চুরিতে করেন ৭৩৪ রান। পরে ১৯২৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ সেঞ্চুরিতে তার ব্যাট থেকে এসেছিল ৫১৩ রান।

সাটক্লিফের দুইবারের মাঝে এক সিরিজে চার সেঞ্চুরি করেন হ্যামন্ড, ১৯২৮-২৯ মৌসুমের অ্যাশেজে। ওই সিরিজে মোট ৯০৫ রান করেন তিনি, যা ইংল্যান্ডের হয়ে এক সিরিজে এখনও সর্বোচ্চ রানের রেকর্ড। আর সব দল মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ। সিরিজে ৯৭৪ রান করে রেকর্ডটি সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত অস্ট্রেলিয়ার স্যার ডন ব্র্যাডম্যানের।

ইংলিশদের হয়ে রুটের আগে সবশেষ এই কীর্তি গড়েন কম্পটন। ১৯৪৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার সেঞ্চুরিতে ৭৫৩ রান করেন তিনি। তার ৭৫ বছর পর রুট এই তালিকায় নাম লেখালেন।

টেস্ট ইতিহাসে এক সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের ক্লাইড ওয়ালকটের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৫৫ সালে পাঁচ টেস্টের সিরিজে ৫টি শতক করেছিলেন তিনি।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এক সিরিজে সর্বোচ্চ দুটি করে সেঞ্চুরি আছে তামিম ইকবাল, মুমিনুল হক, মুশফিকুর রহিমের।

আরেকটি কীর্তিও গড়েছেন রুট। ভারতের বিপক্ষে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় এখন এককভাবে চূড়ায় তিনি, ৯টি। ৮টি করে আছে রিকি পন্টিং, ভিভ রিচার্ডস, স্টিভেন স্মিথ ও গ্যারি সোবার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক