ইংল্যান্ড-ভারত টেস্টে বর্ণবাদী আচরণের অভিযোগ

ইংল্যান্ড-ভারতের চলতি টেস্টের চতুর্থ দিনে এজবাস্টনের গ্যালারিতে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠেছে। ভারতের বেশ কজন সমর্থক বর্ণবাদের শিকার হওয়ার কথা জানিয়েছেন সামাজিক মাধ্যমে। অভিযোগ নিয়ে শোরগোল ওঠার পর তা তদন্ত করে দেখার ঘোষণা দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ওয়ারউইকশায়ার কাউন্টি কর্তৃপক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 05:53 AM
Updated : 5 July 2022, 09:05 AM

সমর্থক গোষ্ঠী ‘ভারত আর্মি’-র সদস্য অনিল সেহমি টুইটারে বলেন, গ্যালারির ২২ নম্বর ব্লকে বর্ণবাদী আচরণ করা হয় ভারতীয় সমর্থকদের সঙ্গে। তিনি অভিযোগ করেন, গ্যালারির নিরাপত্তাকর্মীদেরকে জানানো হলেও তারা তাতে কান দেননি এবং ‘অন্তত ১০ বার’ অভিযুক্তদের দেখিয়ে দেওয়া হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো বর্ণবাদের শিকার ভারতীয় সমর্থকদেরই নিজ আসনে বসে থাকতে বলা হয়।

টুইটারে একই ধরনের অভিজ্ঞতার কথা প্রকাশ করেন ভারতের আরও বেশ কজন সমর্থক।

ভারতীয় সমর্থকদের টুইটগুলো শেয়ার করে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন ইয়র্কশায়ার কাউন্টি দলে বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ জানিয়ে ও বর্ণবাদ নিয়ে লড়াই করে আলোচনায় উঠে আসা সাবেক ইংলিশ ক্রিকেটার আজিম রফিক। জবাবে এজবাস্টনের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে বলা হয়, “এটা জানতে পেরে আমরা ভীষণভাবে দুঃখপ্রকাশ করছি এবং কোনোভাবেই এই ধরণের আচরণ উপেক্ষা করা হবে না। যত দ্রুত সম্ভব তদন্ত করব আমরা।”

ইসিবি পরে বিবৃতিতে জানায়, এজবাস্টন কর্তৃপক্ষের তদন্তে তারা নজর রাখবে এবং নিজেরাও ঘটনা খতিয়ে দেখবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক