এক স্পিনারকে হারিয়ে তিন স্পিনার দলে নিল শ্রীলঙ্কা

প্রথম টেস্টে সুযোগ না হলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলার উজ্জ্বল সম্ভাবনা ছিল প্রাভিন জয়াবিক্রমার। কিন্তু মাঠে নামবেন কী, উল্টো তাকে হতে হলো ঘরবন্দি। কোভিড পজিটিভ হওয়ায় শ্রীলঙ্কার বাঁহাতি এই স্পিনার এখন আইসোলেশনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 05:28 AM
Updated : 5 July 2022, 10:18 AM

জয়াবিক্রমাকে হারানোর পর মাহিশ থিকশানা, দুনিথ ওয়েল্লালাগে ও লাকশিথা মানাসিংহেকে দ্বিতীয় টেস্টের দলে যুক্ত করেছে শ্রীলঙ্কা। তিনজনই স্পিনার, ওয়েল্লালাগে ও মানাসিংহের ব্যাটের হাতও ভালো। তাদের কারও টেস্ট অভিষেক হয়নি এখনও।

শ্রীলঙ্কার হেরে যাওয়া প্রথম টেস্টে সুযোগ পেয়ে কোনো প্রভাবই রাখতে পারেননি বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। স্কোয়াড থেকে তাকে ছেড়ে দেওয়াও হয়েছে এর মধ্যে। শুক্রবার শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে তাই জয়াবিক্রমার খেলা ছিল একরকম নিশ্চিত। কিন্তু বাধ সাধল কোভিড।

২৩ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার এখনও পর্যন্ত ৫ টেস্টে নিয়েছেন ২৫ উইকেট। সবশেষ টেস্টে গত মে মাসে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে অবশ্য উইকেটশূন্য ছিলেন তিনি। নিয়ম অনুযায়ী এখন তাকে অন্তত ৫ দিন থাকতে হবে আইসোলেশনে।

জয়াবিক্রমা পজিটিভ হওয়ার পর শ্রীলঙ্কা দলের সবার অ্যান্টিজেন পরীক্ষা করানো হয়। তাতে নেগেটিভ হয়েছেন সবাই।

দলে আসা মানাসিংহে সম্প্রতি শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিপক্ষে দুটি আনঅফিসিয়াল টেস্টে ১৩ উইকেট নিয়ে নজর কাড়েন। ১৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৭৩ উইকেট ২২ বছর বয়সী এই অফ স্পিনিং অলরাউন্ডারের, ফিফটি আছে ৫টি।

তবে এম্বুলদেনিয়ার জায়গা নেওয়ার লড়াইটা মূলত থিকশানা ও ওয়েল্লালাগের মধ্যেই হবে বলে ধারণা করা হচ্ছে। থিকশানা এর মধ্যেই সীমিত ওভারের ক্রিকেটে দলের বড় ভরসা হয়ে উঠেছেন। অনেকটা রহস্য স্পিনার হিসেবে আলোচনায় উঠে এলেও তিনি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন স্রেফ তিনটি।

অলরাউন্ডার ওয়েল্লালাগে এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলোচনায় উঠে আসার পর অস্ট্রেলিয়ার এই সফরেই শ্রীলঙ্কার হয়ে খেলেন ওয়ানডে সিরিজের ৫ ম্যাচে। ওভারপ্রতি ৫.৪৩ রান দিয়ে উইকেট নেন সিরিজের সর্বোচ্চ ৯টি। ব্যাট হাতে ভালো করতে না পারলেও সামর্থ্য তার আছে। প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এখনও পর্যন্ত ১১টি। তাতে উইকেট নিয়েছেন ৩৪টি, রান করেছেন ২৪.১৩ গড়ে ৩৬২।

দল বাড়তি স্পিনার খেলাতে চাইলে অবশ্য একাদশে জায়গা হতে পারে দুজনেরই।

জয়াবিক্রমাকে হারালেও একটি সুখবরের অপেক্ষায় আছে শ্রীলঙ্কা। প্রথম টেস্ট চলার সময় কোভিড পজিটিভ হয়ে ছিটকে পড়া অ্যাঞ্জেলো ম্যাথিউসের আইসোলেশন শেষ হচ্ছে মঙ্গলবার। অভিজ্ঞ ব্যাটসম্যান সুস্থ হয়ে দলে যোগ দেবেন বলে আশা করছেন শ্রীলঙ্কা ক্রিকেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক