পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার ‘প্রস্তাব পেয়েছিলেন’ শেহজাদ

২০১৫ সালের বিশ্বকাপের পর নাকি পাকিস্তান দলের অধিনায়ক হওয়ার কথা ছিল আহমেদ শেহজাদের। এমন দাবি তুলেছেন লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যান। সেই সময়ের পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি নাকি তাকে প্রস্তাবটি দিয়েছিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 10:46 AM
Updated : 4 July 2022, 11:04 AM

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে হওয়া বিশ্বকাপের আগেই টুর্নামেন্টটি শেষে ওয়ানডে ক্রিকেটকে বিদায় নিবেন বলে জানিয়েছিলেন মিসবাহ। তখন থেকেই নতুন অধিনায়ক খোঁজা শুরু করে পিসিবি।

এআরওয়াই নিউজকে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে শেহজাদ দাবি করেন, তার সঙ্গে বিশ্বকাপের আগে কয়েক দফা সভা করেছিলেন শেঠি। তখন তাকে অধিনায়ক করার এক ধরনের নিশ্চয়তা নাকি দিয়েছিলেন পিসিবি প্রধান।

“২০১৫ বিশ্বকাপের পূর্বে নাজাম শেঠি আনুষ্ঠানিকভাবে আমার সঙ্গে কয়েকবার বসেছিলেন। ওইসব আলোচনায় তিনি স্পষ্টভাবে বলেছিলেন যে, (ওয়ানডে) নেতৃত্বের জন্য আমাকে বিবেচনা করা হচ্ছে।”

“তিনি বলেছিলেন, বিশ্বের গণমাধ‍্যম সামাল দিতে এবং বিশ্বের সামনে পাকিস্তানের ভাবমূর্তি ইতিবাচকভাবে উপস্থাপন করতে আমি সক্ষম। ‘আমরা মনে করি, তুমি ভালো বলো…সঙ্গে দারুণ পারফর্ম করছো। তুমি আমাদের সম্পদ। যেহেতু এটা মিসবাহর শেষ টুর্নামেন্ট’। তিনি বলেছিলেন যে ২০১৫ বিশ্বকাপের পর পাকিস্তান দলকে নেতৃত্ব দেব এবং আমার সেই অনুযায়ী আচরণ করা উচিত।”

তবে শেষ পর্যন্ত নেতৃত্ব আর পাওয়া হয়নি শেহজাদের। ওয়ানডেতে অধিনায়ক করা হয় আজহার আলিকে।

এরপর সময়ের সঙ্গে দল থেকেই বাদ পড়ে যান শেহজাদ। টেস্ট ও ওয়ানডেতে ক্যারিয়ারের সবশেষ ম্যাচ খেলেন তিনি ২০১৭ সালে। কেবল টি-টোয়েন্টিতে সুযোগ পাচ্ছিলেন, ২০১৯ সালের অক্টোবরের পর এই সংস্করণেও জায়গা হারান।

জাতীয় দলের হয়ে ১৩ টেস্ট খেলা শেহজাদ ৩ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে করেছেন ৯৮২ রান। ৬ সেঞ্চুরির সঙ্গে ১৪ ফিফটিতে ৮১ ওয়ানডেতে তার রান ২ হাজার ৬০৫। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান করেছেন ১ হাজার ৪৭১, সেঞ্চুরি একটি ও ফিফটি ৭টি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক