যুক্তরাষ্ট্র নারী দলের কোচ হলেন চন্দরপল

নতুন দায়িত্ব পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান শিবনারায়ন চন্দরপল। যুক্তরাষ্ট্রের জাতীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে। একই সঙ্গে তাদের মেয়েদের অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বও সামলাবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 07:30 PM
Updated : 3 July 2022, 07:30 PM

যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ড রোববার এক বিবৃতিতে চন্দরপলকে নিয়োগ দেওয়ার কথা জানায়। তার চুক্তির মেয়াদ ২০২৩ সালের শেষ পর্যন্ত। 

দ্রুতই কাজ শুরু করে দিতে হচ্ছে ৪৭ বছর বয়সী চন্দরপলকে। আগামী মঙ্গলবার থেকে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে শুরু হবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ। যেখানে অংশ নিতে যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দল রোববারই দেশ ছেড়েছে।

যুক্তরাষ্ট্রের মেয়েদের ক্রিকেটের উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন বলে উচ্ছ্বসিত চন্দরপল।

“যুক্তরাষ্ট্র জাতীয় নারী দল ও অনূর্ধ্ব-১৯ নারী দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়ে আমি রোমাঞ্চিত...আমি খুব আগ্রহের সঙ্গে যুক্তরাষ্ট্রের মেয়েদের ক্রিকেটের অগ্রগতী অনুসরণ করছি।”

“অনেক বছর ধরে ওরল্যান্ডোর বাসিন্দা হিসেবে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে সম্পৃক্ত হতে পারাটা উপভোগ করছি। যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান কোচ হওয়ার সুযোগ পাওয়াটা অবিশ্বাস্য ব্যাপার।”

কোচ হিসেবে আগেও কাজ করেছেন চন্দরপল। গত যুব বিশ্বকাপে তাকে ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ২০২২ আসরের জন্য জ্যামাইকা তালাওয়াহসের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান তিনি এই বছরের শুরুতে।

চন্দরপলের ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ১৬৪ টেস্ট ম্যাচ খেলা ক্রিকেটার তিনি। যেখানে ৩০ সেঞ্চুরিতে তার রান ১১ হাজার ৮৬৭। ব্যাটিং গড়ও দারুণ, ৫১.৩৭।

ক্যারিবিয়ানদের হয়ে চন্দরপলের চেয়ে টেস্টে বেশি রান আছে কেবল ব্রায়ান লারার। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষেও ছিলেন অদ্ভূত স্টান্সের জন্য আলোচিত এই বাঁহাতি ব্যাটসম্যান।

২৬৮ ওয়ানডে খেলে ১১ সেঞ্চুরিতে তিনি রান করেছেন ৮ হাজার ৭৭৮। যা ক্যারিবিয়ানদের হয়ে তৃতীয় সর্বোচ্চ। টি-টোয়েন্টি খুব বেশি খেলা হয়নি তার। ২২ ম্যাচে রান ৩৪৩।

২১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেন তিনি ২০১৫ সালে। কাউন্টি ক্রিকেট খেলেন ২০১৮ সাল পর্যন্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক