ওভারে ৩৫ রান দিয়ে ব্রডের বিশ্ব রেকর্ড

ভারতকে গুটিয়ে দিতে স্টুয়ার্ট ব্রডের হাতে বল তুলে দিলেন বেন স্টোকস। তখনও কে জানত, কী দুঃসময় অপেক্ষা করছে অভিজ্ঞ পেসারের সামনে। রানের খাতা খুলতে না পারা জাসপ্রিত বুমরাহর ঝড়ের মুখে পড়লেন তিনি। টেস্ট ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার অনাকাঙ্ক্ষিত বিশ্ব রেকর্ড গড়লেন ব্রড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 12:19 PM
Updated : 2 July 2022, 01:50 PM

এজবাস্টনে ভারতের বিপক্ষে চলমান টেস্টের দ্বিতীয় দিন শনিবার তিনি পান এই তেতো স্বাদ। ভারতের প্রথম ইনিংসের ৮৪তম ওভারটি করতে এসে দেন ৩৫ রান। টেস্টে ওভারে ২৮ রান ছিল আগের রেকর্ড।

ব্রডের সেই ওভারের প্রথম বলে চার হাঁকিয়ে রানের খাতা খোলেন বুমরাহ। পরের বলটি ওয়াইড, সঙ্গে বাই থেকে ৪ রান। এরপর ‘নো’ বল ছক্কায় ওড়ান রোহিত শর্মার অনুপস্থিতিতে এই ‍ম‍্যাচে দলকে নেতৃত্ব দেওয়া বুমরাহ। পরের চার বলে টানা তিন চারের পর মারেন ছক্কা। ওভারের শেষ বলটি থেকে আসে সিঙ্গেল।

বুমরাহর নৈপুণ্যে বিব্রতকর রেকর্ডটিতে নাম উঠে যায় টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি পেসার ব্রডের।

টেস্টে এক ওভারে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড এতদিন ছিল দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার রবিন পিটারসন, জিমি অ্যান্ডারসন ও জো রুটের। তিন জনই দিয়েছিলেন ২৮ রান করে।

টেস্টে এক ওভারে ব‍্যাট থেকে সর্বোচ্চ রান নেওয়ার রেকর্ড ছিল যৌথভাবে ব্রায়ান লারা ও জর্জ বেইলির। দুই জনই নিয়েছিলেন ২৮ রান করে।

এবার তাদের ছাড়িয়ে যান বুমরাহ। চারটি চার, দুটি ছক্কা ও এক সিঙ্গেলে তিনি ব্রডের ওভারটি থেকে করেন ২৯ রান, যা এখন বিশ্ব রেকর্ড।

২০০৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার পিটারসনের এক ওভারে চারটি চার ও দুই ছক্কায় ২৮ নেন ক্যারিবিয়ান বাঁহাতি ব‍্যাটসম‍্যান লারা।

২০১৩-১৪ অ্যাশেজের পার্থ টেস্টে লারাকে স্পর্শ করেন বেইলি। অ্যান্ডারসনের ওভারে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ছক্কা মারেন তিনটি, চার দুটি। আর এক বলে আসে দুই রান।

২০২০ সালে ইংল্যান্ডের বিপক্ষে কেশভ মহারাজের সৌজন্যে জো রুটের ওভার থেকে এসেছিল ২৮ রান। তিন চার ও দুই ছক্কা মারেন মহারাজ। আরেকটি চার আসে ‘বাই’ থেকে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার বিশ্ব রেকর্ড ব্রডের। ভারতের বিপক্ষেই এই তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের ওই ম্যাচে ওভারে ৩৬ রান দিয়েছিলেন তিনি। যুবরাজ সিং তাকে উড়িয়েছিলেন ৬টি ছক্কায়!

এই তালিকায় অবশ্য একা নন ব্রড, তার সঙ্গী শ্রীলঙ্কার আকিলা ধনাঞ্জয়া। ২০২১ সালে এই স্পিনারের ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে ৩৬ রান নেন কাইরন পোলার্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক