দ্রুততম সেঞ্চুরিতে ধোনির রেকর্ড ভাঙলেন পান্ত

একশর আগেই পাঁচ উইকেট নেই দলের। অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। রিশাভ পান্ত সেটি হতে দিলে তো! ভীষণ চাপের মুখে তিনি মেলে ধরলেন আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনী। গড়লেন টেস্টে ভারতের উইকেটকিপার হিসেবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 06:04 PM
Updated : 1 July 2022, 07:03 PM

ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টের প্রথম দিন শুক্রবার ৮৯ বলে তিন অঙ্ক স্পর্শ করেন পান্ত। ভেঙে দেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ধোনি সেঞ্চুরি করেছিলেন ৯৩ বলে। 

পান্ত যখন পাঁচ নম্বরে উইকেটে যান, ৬৪ রানে ৩ উইকেট হারিয়ে চাপে ভারত। খানিক বাদে স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৯৮। সেখান থেকে রবীন্দ্র জাদেজার সঙ্গে দারুণ এক জুটি গড়ে তোলেন পান্ত।

স্পিনার জ্যাক লিচকে বাউন্ডারিতে ফিফটি পূর্ণ করেন তিনি ৫১ বলে। পরের পঞ্চাশে যেতে লাগে ৩৮ বল। ৮৮ থেকে লিচকে পরপর দুটি চার মেরে পা রাখেন নম্বইয়ের ঘরে। পরের ওভারে ৯৮ থেকে ডাবল নিয়ে স্পর্শ করেন তিন অঙ্ক, ১৫ চার ও এক ছক্কায়।

পান্তের ১১১ বলে ১৪৬ রানের দুর্দান্ত ইনিংস থামে জো রুটের বলে ক্যাচ দিয়ে। ১৯ চার ও ৪ ছক্কায় সাজানো ইনিংসটি। তার বিদায়ে ভাঙে ২২২ রানের জুটি। 

৩১ টেস্টের ক্যারিয়ারে ২৪ বছর বয়সী পান্তের এটি পঞ্চম সেঞ্চুরি। যার তিনটিই ইংল্যান্ডের বিপক্ষে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে।

সবশেষ পাঁচ ইনিংসে বাঁহাতি এই ব্যাটসম্যানের চতুর্থ পঞ্চাশ ছোঁয়া ইনিংস এটি। যেখানে সেঞ্চুরি দুটি। একটিতে সেঞ্চুরি পাননি স্রেফ ৪ রানের জন্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক