সাদা বলের নেতৃত্বে ফিরলেন রোহিত, ওয়ানডে দলে জাদেজা-হার্দিক

একই সময়ে দুটি সফর থাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে হয় ভারতকে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তাই স্বাভাবিকভাবেই ফিরলেন অধিনায়ক রোহিত শর্মাসহ নিয়মিতরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 11:37 AM
Updated : 1 July 2022, 11:53 AM

আর ১৮ মাস পর ওয়ানডে দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এই সংস্করণে তিনি সবশেষ খেলেছিলেন ২০২০ সালের ডিসেম্বরে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। ৫০ ওভারের দলে আরও ফিরেছেন হার্দিক পান্ডিয়া।

ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

কোভিডে আক্রান্ত হওয়ায় এজবাস্টন টেস্টে খেলছেন না রোহিত। তবে আগামী ৭ জুলাই শুরু হতে যাওয়া সাদা বলের দুই সিরিজের দলে আছেন ভারতের তিন সংস্করণের অধিনায়ক।

ভারত দলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত বছর স্থগিত হওয়া পঞ্চম টেস্ট ম্যাচটিই নতুন সূচিতে শুরু হয়েছে শুক্রবার। সিরিজে ভারত এগিয়ে ২-১ ব্যবধানে। এজবাস্টন টেস্ট শেষ হওয়ার দুই দিন পরই শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। 

বিশ্রামের অংশ হিসেবে টেস্ট ম্যাচের স্কোয়াডে থাকা বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ ও জাদেজাকে প্রথম টি-টোয়েন্টির দলে রাখা হয়নি। পরের দুই টি-টোয়েন্টিতে দলের সঙ্গে যোগ দেবেন তারা। রোহিত খেলবেন প্রথম ম্যাচ থেকেই। 

কোহলি-বুমরাহদের জায়গা করে দিতে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টির দল থেকে বাদ পড়েছেন প্রথম ম্যাচের স্কোয়াডে থাকা রুতুরাজ গায়কোয়াড়, সাঞ্জু স্যামসন, ভেঙ্কাটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি ও আর্শদিপ সিং। গত মাসে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে জেতা সিরিজের দলেও ছিলেন তারা।

দলে জায়গা ধরে রেখেছেন আইরিশদের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া পেসার উমরান মালিক। আছেন ওই সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে শতক হাঁকানো দিপক হুডাও।

সম্প্রতি টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্স দেখালেও দলে জায়গা হয়নি ডানহাতি পেসার মোহাম্মদ শামির। চলতি বছরের আইপিএলে চ্যাম্পিয়ন গুজরাট টাইটানসের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন তিনি। ২৪.৪০ গড় ও ৮ ইকোনমি রেটে নেন ২০টি উইকেট। ওয়ানডে দলে অবশ্য রাখা হয়েছে তাকে।

প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন পেসার আর্শদিপ। ৫০ ওভারে দলে আছেন অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান। ২০২১ সালের জুলাইয়ের পর ওয়ানডে দলে ফিরেছেন অলরাউন্ডার হার্দিক।

ওয়ানডে দলে ফিরেছেন স্পিনিং অলরাউন্ডার আকসার প্যাটেল, পাঁচ বছর আগে সবশেষ এই সংস্করণে জাতীয় দলে খেলেছেন তিনি। ভারতের সবশেষ ওয়ানডে সিরিজের দলে থাকা ওয়াশিংটন সুন্দরের স্থলাভিষিক্ত হয়েছেন আকসার। চোটের কারণে লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন সুন্দর। ফিটনেস এবং ভিসা ক্লিয়ারেন্স পাওয়া সাপেক্ষে জুলাইয়ের শেষের দিকে ল্যাঙ্কাশায়ারের হয়ে প্রতিযোগিতামূলকব ক্রিকেটে ফিরতে পারেন তিনি।

গত ফেব্রুয়ারিতে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা সিরিজের দলের দুই সদস্য কুলদীপ যাদব ও দীপক চাহার বর্তমানে চোটের কারণে বাইরে আছেন।

আগামী ৯ ও ১০ জুলাই হবে পরের দুটি টি-টোয়েন্টি। ওয়ানডে তিনটি হবে ১২, ১৪ ও ১৭ জুলাই।

প্রথম টি-টোয়েন্টির জন্য ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষান, রুতুরাজ গায়কোয়াড়, সাঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রাহুল ত্রিপাঠী, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, ভেঙ্কাটেশ আইয়ার, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, রবি বিষ্ণই, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদিপ সিং, উমরান মালিক।

দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টির ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, শ্রেয়াস আইয়ার, দিনেশ কার্তিক, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, রবি বিষ্ণই, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হার্শাল প্যাটেল, উমরান মালিক।

ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, ইশান কিষান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, প্রসিধ কৃষ্ণা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, আর্শদিপ সিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক