সাদা বলে ইংল্যান্ডের নতুন অধিনায়ক বাটলার

ওয়েন মর্গ্যানের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ইংল্যান্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দেশটিকে নেতৃত্ব দেবেন জস বাটলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 03:02 PM
Updated : 30 June 2022, 04:37 PM

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

৩১ বছর বয়সী বাটলার ২০১৫ সাল থেকে মর্গ্যানের ডেপুটির দায়িত্ব পালন করছিলেন। তাই ২০১৯ বিশ্বকাপজয়ী অধিনায়কের অবসরের পর নেতৃত্বের আলোচনায় এগিয়ে ছিলেন তিনিই।

২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে এই উইকেটকিপার-ব্যাটসম্যান এখন পর্যন্ত ১৫১ ওয়ানডে ও ৮৮টি টি-টোয়েন্টি খেলেছেন।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছিল না মর্গ্যানের। চোটের সঙ্গেও লড়তে হচ্ছিল। সব মিলিয়ে তার একাদশে জায়গা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল। সবশেষ নেদারল্যান্ডস সিরিজে জোরাল হওয়া গুঞ্জনকে সত্যি করে গত মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন তিনি।

ইংল্যান্ড পুরুষ ক্রিকেট দলের ব্যবস্থাপনা পরিচালক রব কি’র আশা, নতুন দায়িত্ব বাটলারের খেলায় বাড়তি মাত্রা যোগ করবে।

“জস এক দশকেরও বেশি সময় ধরে আমাদের সাদা বলের সেট-আপের অংশ এবং এতদিন দল যে আক্রমণাত্মক ব্র্যান্ডের ক্রিকেট খেলেছে, এই রুপান্তরের ক্ষেত্রেও অবিচ্ছেদ্য এক অংশ সে। আমি বিশ্বাস করি, বাড়তি দায়িত্ব তার খেলাকে নতুন স্তরে নিয়ে যাবে এবং তার চারপাশের সবাইকে অনুপ্রাণিত করবে।”

সীমিত ওভারের ক্রিকেটে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যানদের একজন বাটলার। সম্প্রতি নেদারল্যান্ডসকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে ইংলিশরা। দুই ইনিংসে বাটলার করেন ২৪৮ রান।

ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা বাটলার সবশেষ আইপিএলেও সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। চার সেঞ্চুরিতে ৮৬৩ রান করে রাজস্থানকে ফাইনালে নিতে রাখেন বড় ভূমিকা।

অধিনায়ক বাটলারের সামনে অপেক্ষা করছে বেশ বড় চ্যালেঞ্জ। বিশেষ করে দেশটির ইতিহাসের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মর্গ্যানের শূন্যতা পূরণ করতে হবে তাকে। 

নতুন অধ্যায়ের শুরুতে এতদিনের সতীর্থকে ধন্যবাদ জানালেন বাটলার। 

“গত ৭ বছরে দলে তার অসামান্য নেতৃত্বের জন্য মর্গ্যানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। (দলের সঙ্গে) জড়িত সবার জন্যই এটা সবচেয়ে স্মরণীয় সময় ছিল। সে একজন অনুপ্রেরণাদায়ী নেতা এবং তার নেতৃত্বে খেলার অভিজ্ঞতা ছিল অসাধারণ। আমি যে ভূমিকা নিতে যাচ্ছি, সেখানে তার কাছ থেকে অনেক কিছু শিখেছি।”

এর আগে নয় ওয়ানডে ও পাঁচ টি-টোয়েন্টিতে ইংল‍্যান্ডকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে বাটলারের। নিয়মিত অধিনায়ক হিসেবে তার পথচলা শুরু হবে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে, যা শুরু হবে ৭ জুলাই। তার সবচেয়ে বড় পরীক্ষা হবে বছরের শেষে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক