ছিটকে গেলেন রোহিত, এজবাস্টনে ভারতের অধিনায়ক বুমরাহ

কোভিড পরীক্ষায় আবারও পজিটিভ ফল এসেছে রোহিত শর্মার। তাই ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে খেলতে পারবেন না ভারত অধিনায়ক। দলকে নেতৃত্ব দেবেন পেসার জাসপ্রিত বুমরাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 02:13 PM
Updated : 30 June 2022, 02:13 PM

২৮ বছর বয়সী বুমরাহ যেকোনো ধরনের ক্রিকেটেই প্রথমবারের মতো অধিনায়কত্ব করবেন। কপিল দেবের পর এই প্রথম ভারতকে নেতৃত্ব দেবেন কোনো ফাস্ট বোলার। অধিনায়ক হিসেবে কপিলের সবশেষ ম্যাচ ছিল ১৯৮৭ সালের নভেম্বরে, ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে।

ভারত দলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত বছর স্থগিত হওয়া পঞ্চম টেস্ট ম্যাচটিই নতুন সূচিতে শুরু হচ্ছে শুক্রবার। ভারতের ২-১ ব্যবধানে এগিয়ে থাকা সিরিজে প্রথম চার টেস্ট নেতৃত্ব দিয়েছিলেন বিরাট কোহলি।

ওই চার টেস্টে ৫২.৫৭ গড়ে ৩৬৮ রান করে ভারতের সর্বোচ্চ স্কোরার ছিলেন রোহিত। ৭ ইনিংসে ২০.৮৩ গড়ে ১৮ উইকেট নিয়েছিলেন বুমরাহ। এখন তিনি আরও পরিণত, সবশেষ টেস্ট সিরিজে গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে তাকে দেওয়া হয় সহ-অধিনায়কের দায়িত্ব। তখন তিনি বলেছিলেন, ভারতকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলে পিছপা হবেন না। সুযোগটা এসে গেল দ্রুতই, তবে কিছুটা দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে।

গত সপ্তাহে লেস্টারে একমাত্র প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন কোভিড পজিটিভ হন রোহিত। পাঁচ দিনের আইসোলেশন শেষে বুধবার করানো পরীক্ষায় আবারও তার ফল পজিটিভ আসে। ওই দিন ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলেছিলেন, রোহিতের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন তারা।

কিন্তু বৃহস্পতিবার সকালে রোহিতের কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসে আরেক দফা। এরপরই বিবৃতি দিয়ে ম্যাচ থেকে রোহিতের ছিটকে পড়া ও বুমরাহর অধিনায়কত্ব করার কথা জানায় বিসিসিআই। তার ডেপুটি হিসেবে থাকবেন কিপার ব্যাটসম্যান রিশাভ পান্ত।

চোটের কারণে এই ম্যাচে লোকেশ রাহুল নেই আগে থেকে। এবার ছিটকে গেলেন রোহিত। শুবমান গিলের সঙ্গে কে ইনিংস শুরু করবেন, সেটিই এখন দেখার। রোহিতের কাভার হিসেবে কদিন আগে দলে যুক্ত করা হয় মায়াঙ্ক আগারওয়ালকে। এমনিতে এই টেস্টের জন্য গত মাসে ঘোষিত দল থেকে বাদ পড়লেও শেষ পর্যন্ত তাকেই হয়তো দেখা যাবে একাদশে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক